• জাদেজা সহজাত অধিনায়ক নয়: শাস্ত্রী
    অনূর্ধ্ব-১৯ পর্যায়ে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা কিছুটা আছে; ব্যস এতটুকুই। এমন একজনের কাঁধেই দায়িত্ব তুলে দেয় চেন্নাই সুপার কিংস। সেই চাপে ভেঙে পড়েন রবীন্দ্র জাদেজা, দলও গুণে এর মাশুল। ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রীর মতে, ভুল সিদ্ধান্ত নিয়েছিল ফ্র্যাঞ্চাইজিটি। তার দৃষ্টিতে অধিনায়ক হওয়ার সহজাত গুণাবলী নেই জাদেজার মধ্যে।
  • কোহলিকে আইপিএল থেকে সরে দাঁড়াতে বললেন শাস্ত্রী 
    তিনে নেমে ব্যর্থ। ব্যাটিং পজিশন বদলে ওপেনিংয়ে নেমেও একই দশা। কিছুতেই যেন কিছু হচ্ছে না বিরাট কোহলির। আইপিএল ইতিহাসের সফলতম ব্যাটসম্যানের ব্যাটেই এখন রানের ভীষণ খরা। ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রী কিছুদিন আগে বলেছিলেন, ক্রিকেট থেকে অন্তত দেড়-দুই মাসের বিরতিতে যাওয়া উচিত কোহলির। এবার আরেক ধাপ এগিয়ে এসে আইপিএল থেকে তাকে সরে দাঁড়ানোর পরামর্শ দিলেন সাবেক ভারতীয় অলরাউন্ডার।
  • কোহলিকে বিরতি নিতে বললেন শাস্ত্রী
    বিরাট কোহলির ফর্মহীনতা রোগের একটি দাওয়াই খুঁজে পেয়েছেন রবি শাস্ত্রী। ভারতের সাবেক কোচের মতে, অন্তত দেড়-দুই মাসের ছুটি নিয়ে নিজের মতো সময় কাটিয়ে চনমনে হয়ে আবার ক্রিকেটে ফেরা উচিত কোহলির। ইংলিশ গ্রেট কেভিন পিটারসেন তো আরেক ধাপ এগিয়ে। তার মতে, প্রয়োজনে ৬ মাস ক্রিকেট থেকে দূরে থাকুক কোহলি।
  • ভারতীয় বোর্ডের ‘স্টুপিড’ নিয়ম নিয়ে শাস্ত্রীর ক্ষোভ
    আইপিএলের শুরু থেকেই ধারাভাষ্যকক্ষে নিয়মিত মুখ ছিলেন রবি শাস্ত্রী। কিন্তু কোচের দায়িত্ব নিয়ে ভারতের ড্রেসিং রুমে প্রবেশের পর ধারাভাষ্যকক্ষে প্রবেশাধিকার বন্ধ হয়ে যায় তার। কোচিং ছেড়ে দেওয়ায় এখন আবার তিনি ফিরছেন ধারাভাষ্যে। ফেরার সময়ে তিনি প্রচণ্ড ক্ষোভ প্রকাশ করলেন এতদিন ধারাভাষ্য দিতে না পারায়।
  • ‘দল নির্বাচনে কোচ ও অধিনায়কের মতামত থাকা উচিত’
    ভারতের দল গঠন প্রক্রিয়ায় পরিবর্তন দেখতে চান রবি শাস্ত্রী। সাবেক এই অলরাউন্ডার মনে করেন, দল নির্বাচনে কোচ ও অধিনায়কের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকা উচিত।
  • ‘আমার কথায় অশ্বিন কষ্ট পেয়ে থাকলে আমি খুশি’
    ঘটনা আড়াই বছর আগের। অস্ট্রেলিয়া সফরে কুলদিপ যাদবকে নিয়ে তখনকার ভারত কোচ রবি শাস্ত্রীর একটি মন্তব্য নিয়ে সম্প্রতি নিজের হতাশার কথা জানিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। নিজের বক্তব্য নিয়ে শাস্ত্রীর অবশ্য কোনো অনুশোচনা নেই।
  • সৌরভ মিথ্যা বলেছেন নাকি কোহলি? শাস্ত্রী জানতে চান সত্য
    দুই জনের দাবি দুই রকম। সৌরভ গাঙ্গুলি নাকি বিরাট কোহলি, মিথ্যার আশ্রয় কে নিয়েছেন, এই নিয়ে ভারতীয় ক্রিকেটে চলছে তোলপাড়। রবি শাস্ত্রী অবশ্য মিথ্যার গভীরে না গিয়ে স্রেফ জানতে চান সত্যটি। ভারতের সাবেক অলরাউন্ডার ও সদ্য বিদায়ী কোচের মতে, গোটা পরিস্থিতি সামলানো যেত আরও ভালোভাবে।
  • রোহিতের দিকেই ইঙ্গিত করলেন শাস্ত্রী-কোহলি
    সম্ভাবনায় বেশ আগে থেকেই এগিয়ে রোহিত শর্মা। তবে লোকেশ রাহুলের নামও আলোচনায় উঠে আসছে টুকটাক। শেষ পর্যন্ত অবশ্য রাহুলের সামনে থেকে হাতছানি মিলিয়ে গেল বলেই আভাস মিলছে। বিদায় বেলায় রবি শাস্ত্রী ও বিরাট কোহলি যা বললেন, তাতে ভারতের পরবর্তী টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে রোহিতের দায়িত্ব নেওয়া কেবল সময়ের ব্যাপার বলেই মনে হচ্ছে।
  • ‘ক্রিকেট ইতিহাসের সেরা দলগুলির একটি এই ভারত’
    শিরোপার লক্ষ্য নিয়ে বিশ্বকাপে এসে সেমি-ফাইনালের আগেই বাদ। কোচ হিসেবে রবি শাস্ত্রীর বিদায়টা হলো না সুখকর। লোকে শেষটা মনে রাখে বলেই কিনা, শাস্ত্রী মনে করিয়ে দিলেন তার পুরো ভ্রমণই। ভারতের কোচের দায়িত্বে এই পথচলায় তাকিয়ে তৃপ্তিই পাচ্ছেন তিনি। বিদায়বেলায় তাই আবেগ ছুঁয়ে যাচ্ছে তাকে, তবে ভারতের বিদায়ী কোচ দারুণ গর্বিত।
  • ‘কিং কং ধোনি সাদা বলে সর্বকালের সেরা অধিনায়ক’
    অধিনায়ক হিসেবে রেকর্ড-পরিসংখ্যান দারুণ সমৃদ্ধ মহেন্দ্র সিং ধোনির। কিন্তু সর্বকালের সেরা অধিনায়ক? অনেকেই হয়তো মাথা চুলকাতে শুরু করতে পারেন। তবে রবি শাস্ত্রীর মাথায় ও মনে কোনো সংশয় নেই। ভারতের কোচ ও সাবেক এই অলরাউন্ডার ধোনিকে বলছেন ‘কিং কং।’ তার চোখে, সাদা বলের ক্রিকেটে ধোনির ধারে কাছে নেই ইতিহাসের আর কোনো অধিনায়ক।
  • ‘সব অর্জনের পর’ সরে দাঁড়াচ্ছেন শাস্ত্রী
    কোচ হিসেবে নিজের কাছে যা প্রত্যাশা ছিল, তার চেয়ে অনেক বেশিই অর্জন করতে পেরেছেন বলে মনে করেন রবি শাস্ত্রী। ভারতের কোচ তাই অনুভব করতে পারছেন, থামার সময় হয়ে গেছে। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর দায়িত্ব আর চালিয়ে না যাওয়ার স্পষ্ট ইঙ্গিত তার কথায়। সাবেক এই অলরাউন্ডারের মতে, বিশ্বকাপ জিতে শেষ করতে পারলে তা হবে সোনায় সোহাগা।
  • কোচ শাস্ত্রীসহ আইসোলেশনে ভারতের ৪ জন
    ভারত শিবিরে হানা দিয়েছে করোনাভাইরাস। কোভিড-১৯ টেস্টে পজিটিভ ফল এসেছে প্রধান কোচ রবি শাস্ত্রীর। সতর্কতার অংশ হিসেবে তাকেসহ দলটির মোট চারজন সদস্যকে রাখা হয়েছে আইসোলেশনে।
  • শাস্ত্রীর কাছে বিশ্বকাপের ঊর্ধ্বে টেস্ট চ্যাম্পিয়নশিপ
    নিজে ছিলেন ভারতের প্রথম বিশ্বকাপজয়ী দলের সদস্য। বৈশ্বিক এই আসরের উত্তাপ-রোমাঞ্চ কতটা, ভালোই জানা রবি শাস্ত্রীর। তবে তার কাছে সেসবকেও ছাড়িয়ে গেছে টেস্ট চ্যাম্পিয়নশিপ। ভারত কোচের কাছে, ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপের চেয়েও এগিয়ে লাল বলের শ্রেষ্ঠত্বের লড়াই।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপ: তিন ম্যাচের ফাইনাল চান শাস্ত্রিও
    এতো বড় টুর্নামেন্টের ফাইনাল কেবল এক ম্যাচের, কপিল দেবের মতো এটা পছন্দ হচ্ছে না রবি শাস্ত্রিরও। এক সময়ের সতীর্থের মতো ভারত কোচও টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে চান তিন ম্যাচ।
  • ভারতীয় ক্রিকেটের ‘বস’ কোহলি
    কোচ আর অধিনায়কের ব্যক্তিত্বের সংঘাত দেখা যায় অনেক দলেই। কোচিং স্টাফের অন্যদের বা সতীর্থদের সঙ্গেও হতে পারে অধিনায়কের মানসিক দূরত্ব। তবে ভারতীয় দলে সেসবের সুযোগ নেই। কারণটা স্পষ্ট জানিয়ে দিয়েছেন রবি শাস্ত্রী। ভারতীয় কোচের মতে, তাদের ‘বস’ একজনই, অধিনায়ক বিরাট কোহলি।
  • শাস্ত্রীই থাকছেন ভারতের কোচ
    রবি শাস্ত্রীকেই কোচ হিসেবে রেখে দিয়েছে বিসিসিআই। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত ভারতের প্রধান কোচের দায়িত্ব পালন করবেন দেশটির সাবেক এই অলরাউন্ডার।