• সেঞ্চুরিয়ন দুর্গ জয় করে সিরিজে এগিয়ে ভারত
    ভারতের এবারের সফরকে বলা হচ্ছে দক্ষিণ আফ্রিকায় অধরা সিরিজ জয়ের সবচেয়ে বড় সুযোগ। প্রথম টেস্টেই সেই সম্ভাবনা আরও উজ্জ্বল করে তুলল তারা। যে মাঠকে বলা হয় দক্ষিণ আফ্রিকার দুর্গ, সেখানেই তাদেরকে হারিয়ে সিরিজ জয়ের ইতিহাস গড়ার পথে এক ধাপ এগিয়ে গেল বিরাট কোহলির দল।
  • সেঞ্চুরিয়নে ১৮ উইকেটের দিনে এগিয়ে ভারত
    উইকেটে সিম মুভমেন্ট মিলল যথেষ্ট। সঙ্গে অসমান বাউন্স। সেখানে দুই দলের ব্যাটসম্যানরাই যেন খাবি খেলেন। ব্যাটিং ধসে তিনশ পেরিয়েই থমকে গেল ভারত। দক্ষিণ আফ্রিকাকে অল্পতে গুটিয়ে দিয়ে এরপরও দলকে বড় লিড এনে দিলেন মোহাম্মদ শামি।
  • ভারতীয় দলে ভারত, প্রথম টেস্টে অধিনায়ক রাহানে
    নিয়মিত ক্রিকেটারদের বেশ কয়েকজনকে বাইরে রেখে নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য দল সাজিয়েছে ভারত। প্রথম টেস্টে নেই এমনকি অধিনায়ক বিরাট কোহলিও। দলে সুযোগ পেয়েছেন কিপার-ব্যাটসম্যান শ্রিকার ভারত।  
  • সুইং বোলিংয়ের দিনের পর শেষের রোমাঞ্চের অপেক্ষা
    বৃষ্টি আর আলোকস্বল্পতা মিলিয়ে হতাশাময় অপেক্ষার অনেক প্রহর পেরিয়ে অবশেষে এলো ক্রিকেটানন্দের ক্ষণ। জমে উঠল ব্যাট-বলের লড়াই। সহায়ক উইকেট ও কন্ডিশনে দেখা গেল দুই দলের পেসারদের সুইং বোলিংয়ের দারুণ প্রদর্শনী। ভারতের মোহাম্মদ শামির সুইং জাদুর জবাব দিলেন নিউ জিল্যান্ডের টিম সাউদি। ম্যাচে ফিরল প্রাণ।
  • ভারতকে নিয়ে প্রতিপক্ষের উভয় সংকটে শামির তৃপ্তি
    স্পিনিং উইকেট তৈরি করা হবে? ভারতের তো দারুণ সব স্পিনারের অভাব নেই। পেস সহায়ক উইকেট হলে, ভারতের পেস বোলিংয়ের গভীরতা এখন অতল। ব্যাটিং শক্তিতে তো বরাবরই তারা সেরা দলগুলির একটি। সব মিলিয়ে ভারতের জন্য কৌশল নির্ধারণে বিদেশি দলগুলি এখন যে দোলাচলে থাকে, সেখানে বড় সন্তুষ্টি খুঁজে পাচ্ছেন পেসার মোহাম্মদ শামি।
  • ফাইনালের ভারত দলে শামি, জাদেজা
    হার্দিক পান্ডিয়া, কুলদিপ যাদবের জায়গা হয়নি ভারতের টেস্ট দলে। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালসহ ইংল্যান্ড সফরের ২০ জনের দলে ফিরেছেন মোহাম্মদ শামি, রবীন্দ্র জাদেজা ও হনুমা বিহারি। 
  • ভারতের 'পেস প্যাকেজ' ইতিহাস সেরা!
    যুগ যুগ ধরে স্পিনারদের দেশ হয়ে থাকা ভারতে পেস বিপ্লব হয়ে গেছে গত কয়েক বছরে। তাদের বোলিং আক্রমণে এখন গতিময় ও স্কিলফুল দারুণ সব পেসার। এই আক্রমণের এক সেনানী মোহাম্মদ শামির মতে, গভীরতার দিক থেকে ভারতের এখনকার পেস আক্রমণ ক্রিকেট ইতিহাসের সেরা।
  • তিনবার আত্মহত্যার কথা ভেবেছিলেন শামি
    একের পর এক চোটের থাবা সঙ্গে পারিবারিক অশান্তি। জীবনের প্রতি বিষিয়ে উঠেছিল মন। সব মিলিয়ে হাল ছেড়ে দিয়ে তিনবার আত্মহত্যার কথা ভেবেছিলেন মোহাম্মদ শামি।
  • সিম পজিশন নিয়ে আবু জায়েদের শামির শরণ
    শেখার জন্য প্রতিপক্ষের দুয়ারে যেতে আপত্তি নেই আবু জায়েদ চৌধুরির। নিজেকে আরও ধারাল করতে, বোলিংয়ে নতুন অস্ত্র যোগ করতে ভারতীয় পেসারদের সঙ্গে যত বেশি সম্ভব কথা বলছেন এই তরুণ। বোলিংয়ের ধরণ অনেকটা এক রকম বলে মোহাম্মদ শামির সঙ্গেই সময় কাটাচ্ছেন বেশি। সিম পজিশন নিয়ে কথা বলছেন প্রচুর।
  • দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দিল ভারত
    জয়ের ভিত গড়ে দিয়েছিলেন ব্যাটসম্যানরা।বাকিটা সারলেন বোলাররা। রবীন্দ্র জাদেজা ও মোহাম্মদ শামির দারুণ বোলিংয়ে প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দুই ম্যাচের সিরিজে এগিয়ে গেছে ভারত।
  • স্ত্রীর মামলায় শামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা
    মাত্রই ওয়েস্ট ইন্ডিজে সফল একটি সফর শেষ করেছেন মোহাম্মদ শামি। মঙ্গলবার তার ২৯তম জন্মদিন। এই খুশির আবহেই পেলেন বড় এক দুঃসংবাদ। স্ত্রীর করা নির্যাতনের মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে তার বিরুদ্ধে। ওয়েস্ট ইন্ডিজ থেকে দেশে ফেরার ১৫ দিনের মধ্যে আদালতে আত্মসমর্পন করতে বলা হয়েছে এই ভারতীয় ফাস্ট বোলারকে।
  • ফিটনেস টেস্টের ব্যর্থতা ‘শাপেবর হয়েছে’ শামির
    গত বছর ফিটনেস পরীক্ষায় ব্যর্থ হয়ে ভারত দল থেকে বাদ পড়ার পর এ নিয়ে অনেক কাজ করার কথা জানিয়েছেন মোহাম্মদ শামি। আর মূলত এ কারণেই এখন সাফল্য পাচ্ছেন বলে মনে করেন ভারতীয় এই পেসার।
  • শামি নাকি ভুবনেশ্বর, দোটানায় ভারত
    চোট কাটিয়ে সেরে উঠেছেন ভুবনেশ্বর কুমার। ডানহাতি এই পেসারের জায়গায় এবারের আসরে প্রথমবারের মতো খেলতে নেমে আফগানিস্তানের বিপক্ষে দারুণ এক হ্যাটট্রিক করেছেন মোহাম্মদ শামি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কাকে রেখে কাকে খেলাবে, এ নিয়ে দোটানায় পড়েছে ভারত। বোলিং কোচ ভারত অরুনের কাছে অবশ্য এটি মধুর সমস্যা।
  • নিউ জিল্যান্ডকে উড়িয়ে ভারতের সিরিজ জয়
    ম্যাচ শেষে কেন উইলিয়ামসনের সরল স্বীকোরোক্তি, “ভারত আমাদের শিক্ষা দিচ্ছে।” নিউ জিল্যান্ড অধিনায়কের কথাতেই ফুটে উঠছে এই ম্যাচ ও সিরিজের বাস্তবতা। এমনিতে দেশের মাটিতে নিউ জিল্যান্ড বরাবরই অপ্রতিরোধ্য। কিন্তু এবার ভারতের সামনে দাঁড়াতেই পারছে না। বিরাট কোহলির দল সিরিজ জিতে নিয়েছে প্রথম তিন ওয়ানডেতেই।
  • শামির ছোবল সামলে জয় দেখছে অস্ট্রেলিয়া  
    ক্যারিয়ার সেরা বোলিংয়ে অস্ট্রেলিয়াকে দ্বিতীয় ইনিংসে ২৪৩ রানে থামিয়ে লক্ষ্যটা তিনশ রানের নিচে রেখেছিলেন মোহাম্মদ শামি। তবে একশ রানের মধ্যে ভারতের প্রথম পাঁচ ব্যাটসম্যানকে বিদায় করে পার্থ টেস্টে জয়ের পথে এগিয়ে গেছে অস্ট্রেলিয়া।
  • ভারতের ওয়ানডে দলে রিশাব পান্ত
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম দুই ওয়ানডের ভারত দলে ডাক পেয়েছেন কিপার ব্যাটসম্যান রিশাব পান্ত। বিশ্রাম কাটিয়ে এই সংস্করণে ফিরেছেন নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি। বিশ্রাম দেওয়া হয়েছে দুই পেসার ভুবনেশ্বর কুমার ও জাসপ্রিত বুমরাহকে।
  • ভারত টেস্ট দলে পান্ত, ফিরলেন শামি
    প্রথমবারের মতো ভারতের টেস্ট দলে ডাক পেয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান রিশাভ পান্ত। দলে ফিরেছেন পেসার মোহাম্মদ শামি।
  • বিশ্ব একাদশে শামি, রশিদ
    ওয়েস্ট ইন্ডিজ ও বিশ্ব একাদশের মধ্যকার হারিকেন রিলিফ টি-টোয়েন্টি থেকে অসুস্থতার জন্য সরে দাঁড়িয়েছেন ভারতের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। বৃহস্পতিবার লর্ডসে হতে যাওয়া ম্যাচের জন্য বিশ্ব একাদশ দলে তার জায়গায় ডাক পেয়েছেন পেসার মোহাম্মদ শামি।
  • ভারতের ওয়ানডে দলে শামি, শার্দুল
    দক্ষিণ আফ্রিকা সফরে ওয়ানডে সিরিজের জন্য ভারত দলে ফিরেছেন দুই পেসার মোহাম্মদ শামি ও শার্দুল ঠাকুর। বিশ্রাম কাটিয়ে ফিরেছেন কদিন আগে বিয়ে করা নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি।
  • শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে ভারতের ইতিহাস
    ফলাফল অনেকটা নিশ্চিত হয়ে গেছে আগের দিনই। কৌতুহল স্রেফ ছিল ব্যবধান নিয়ে। অপেক্ষা ছিল সময়ের। ভারতের জয় এলো দ্রুতই। ব্যবধানও বেশ বড়! শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে বিরাট কোহলির ভারত লিখল নতুন ইতিহাস।