• শান্তর নতুন অভিজ্ঞতা
    ক্রিকেটে পথচলা শুরুর পর এমন সময় আর আসেনি নাজমুল হোসেন শান্তর জীবনে। কোনো কাজ ছাড়া বাড়িতে মাসের পর মাস বসে থাকার অভিজ্ঞতা এই প্রথম তরুণ টপ অর্ডার ব্যাটসম্যানের। তিন-চার মাসেই হাঁপিয়ে উঠেছেন তিনি। 
  • বিয়ে করলেন ক্রিকেটার নাজমুল হোসেন শান্ত
    বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন দেশের উদীয়মান ক্রিকেটার নাজমুল হোসেন শান্ত। স্ত্রীর নাম সাবরিন সুলতানা রত্না। রাজশাহীতে শনিবার ছোট্ট পারিবারিক আয়োজনে সম্পন্ন হয়েছে আনুষ্ঠানিকতা। তারা দুজনেই রাজশাহীর।
  • সেরা ফিল্ডার: রুবেলের মতে শান্ত ‘ফুল প্যাকেজ’
    জাতীয় দলে এখনও থিতু হতে পারেননি নাজমুল হোসেন শান্ত। আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন মোটে ১১টি, দীর্ঘ লড়াইয়ের পথ পড়ে আছে সামনে। কিন্তু ফিল্ডিংয়ে তাকে এখনই বাংলাদেশের সবসময়ের সেরা মনে করেন রুবেল হোসেন। অনুশীলন, ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে তাকে যতটা দেখেছেন রুবেল, একজন আদর্শ ফিল্ডারের সবকিছুই তার চোখে পড়েছে শান্তর ভেতর।
  • সেরা ফিল্ডার: খালেদ মাসুদের মতে আফিফ-শান্ত
    আন্তর্জাতিক ক্রিকেটে এখনও পায়ের নিচে শক্ত জমিন খুঁজে পেতে লড়ছেন নাজমুল হোসেন শান্ত। আফিফ হোসেনের তো কেবল হাঁটি হাঁটি পা পা। কিন্তু একটি জায়গায় এই দুজনকে এখনই সেরা মনে করেন খালেদ মাসুদ। সাবেক এই অধিনায়কের চোখে বাংলাদেশের সবসময়ের সেরা ফিল্ডার আফিফ ও শান্ত।
  • সুযোগের নিশ্চয়তায় নির্ভার শান্ত
    মনের ভেতর সংশয়ের ঘুনপোকা। রান না পেলে যদি বাদ পড়তে হয়! খারাপ করার ভয় জেঁকে বসাটা অনেক সময়ই ডেকে আনে ব্যর্থতা। নাজমুল হোসেন শান্ত সেটি টের পেয়েছেন হাড়ে হাড়ে। এখনকার কোচিং স্টাফ তাকে বের করে এনেছেন সেই বলয় থেকে। সুযোগ করে দিয়েছেন মুক্ত বাতাসে শ্বাস নেওয়ার। শান্তও তাই হাঁটতে শুরু করেছেন প্রতিশ্রুতি পূরণের পথে।
  • শান্তর ডাবল সেঞ্চুরিতে মধ্যাঞ্চলের ফাইনালের আশা
    হিসেবে ভুল করার মাশুল দিচ্ছে দক্ষিণাঞ্চল। প্রতিপক্ষের বোনাস পয়েন্ট ঠেকাতে গিয়ে পড়েছে হারের শঙ্কায়। নাজমুল হোসেন শান্তর ডাবল সেঞ্চুরিতে ফাইনালের স্বপ্ন দেখছে মধ্যাঞ্চল।
  • ডাবল সেঞ্চুরিতে প্রস্তুতি সারলেন শান্ত
    ১৯১ রান নিয়ে লাঞ্চে গিয়েছিলেন। বিরতির পর মুখোমুখি হওয়া ১১ বলে একই বোলারকে হাঁকালেন তিন ছক্কা। দ্বিতীয়টায় নাজমুল হোসেন শান্ত পৌঁছে গেলেন ডাবল সেঞ্চুরিতে। যেটির স্বাদ ক্যারিয়ারে পেলেন এই প্রথম। জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের আগে বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যানের প্রস্তুতিটা হলো দারুণ।
  • জিম্বাবুয়ে টেস্টের আগে শান্তর সেঞ্চুরি
    পাকিস্তান সফরে প্রথম টেস্টে দুই ইনিংসেই থিতু হয়ে আউট হয়েছিলেন। নাজমুল হোসেন শান্ত বিসিএলে ফিরে খেললেন বড় ইনিংস। তার অপরাজিত সেঞ্চুরিতে দক্ষিণাঞ্চলকে বড় লক্ষ্য দেওয়ার পথে আছে মধ্যাঞ্চল।
  • ধৈর্য পরীক্ষায় হেরে বিপদ দেখছেন শান্ত
    চারটি জুটি পার হলো ত্রিশের ঘর, কিন্তু বড় হলো না একটিও। রাওয়ালপিন্ডি টেস্টে প্রথম দিন গুটিয়ে যাওয়ার পর তাই জুটিগুলো বড় না হওয়ার আক্ষেপ ঝরল নাজমুল হোসেন শান্তর কণ্ঠে। সফরকারীদের জুটি দাঁড়িয়ে যাওয়ার পরও এক জায়গায় বোলিং করে গেছে পাকিস্তানের বোলাররা। বাংলাদেশের বাঁহাতি ব্যাটসম্যান মনে করেন, দুই দলের মধ্যে পার্থক্য গড়ে দিয়েছে এই ধৈর্য পরীক্ষা।
  • দ্বিতীয় সুযোগের দিকে তাকিয়ে বাংলাদেশ
    রাওয়ালপিন্ডি টেস্টের উইকেট ভালো, জানালেন নাজমুল হোসেন শান্ত। তবু প্রথম দিনেই গুটিয়ে গেছে বাংলাদেশের প্রথম ইনিংস। ম্যাচে ঘুরে দাঁড়াতে এখন বোলারদের দিকে তাকিয়ে সফরকারীরা। পাকিস্তানকে দ্রুত অলআউট করে নিজেদের দ্বিতীয় ইনিংসে ভালো ব্যাটিং করার অপেক্ষায় আছেন শান্ত।
  • পাকিস্তানে টেস্টে ‘ওপেনিংয়ে সাইফ, চারে মুমিনুল’
    মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানের অনুপস্থিতিতে টেস্ট দলের ব্যাটিং অর্ডার নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে বাংলাদেশকে। রাওয়ালপিন্ডিতে অভিষেক হয়ে যেতে পারে তরুণ ওপেনার সাইফ হাসানের।
  • তামিমের রেকর্ডের পর বিপাকে সৌম্য-শান্তরা
    ইনিংস ঘোষণা এলো অনেকটা হুট করেই, তামিম ইকবাল একটু অবাকই হলেন। ভেবেছিলেন রেকর্ড ইনিংসটিকে আরও বড় করার আরেকটু সময় হয়তো পাবেন। তবে দ্বিতীয় সেশনের মাঝামাঝি সময়ে ইনিংস ছেড়ে দিলেন পূর্বাঞ্চল অধিনায়ক মুমিনুল হক। যে আশায় ইনিংস ঘোষণা, সেটি অবশ্য পূরণ হয়েছে অনেকটাই। তুলে নিতে পেরেছেন তারা প্রতিপক্ষের ৩ উইকেট।
  • নিরাপত্তা নিয়ে একবারও ভাবেননি শান্ত
    ক্রিকেটের সফর, কিন্তু আলোচনায় ক্রিকেট আছে সামান্যই। বাংলাদেশের পাকিস্তান সফরের আগে আলোচনার বেশির ভাগটা জুড়ে নিরাপত্তা প্রসঙ্গ। আছে নানা শঙ্কা ও দুর্ভাবনা। তবে এক বছর আগে পাকিস্তান সফর করে আসা নাজমুল হোসেন শান্তর এসব নিয়ে ভাবনা নেই। তরুণ ব্যাটসম্যান মন দিচ্ছেন মাঠের ক্রিকেটে।
  • টি-টোয়েন্টিতে ভালো করার বিশ্বাস পেয়েছেন শান্ত
    ব্যক্তিগত কারণে প্রথম দিনের প্রস্তুতিতে ছিলেন না নাজমুল হোসেন শান্ত। দ্বিতীয় দিনে তাকে দেখা গেল মাঠে। গা গরম আর ফিল্ডিং অনুশীলনে দারুণ চনমনে ও প্রাণবন্ত। মাঠে তার পদচারণায় ফুটে উঠছিল আত্মবিশ্বাসের প্রকাশ। সেই বিশ্বাসের প্রতিধ্বনি শোনা গেল তরুণ ব্যাটসম্যানের কণ্ঠেও। জানালেন, ২০ ওভারের ক্রিকেটের রসায়নটা অবশেষে বুঝে উঠতে শুরু করেছেন।
  • লিটন-আফিফ ও শান্ত-মিরাজ, সফল দুই জুটির দ্বৈরথ
    মিরপুর একাডেমি মাঠে ফিল্ডিং অনুশীলন করছিলেন নাজমুল হোসেন শান্ত ও মেহেদী হাসান মিরাজ। খুলনা টাইগার্সের অনুশীলনে দুজনকে দেখা গেল দারুণ প্রাণবন্ত। রাজশাহী রয়্যালসের অনুশীলন ছিল না। নিজের তাগিদে তবু ব্যাটিং করতে এসেছিলেন লিটন দাস। একাডেমি মাঠে দেখা হলো তাদের, একচোট আড্ডাও জমল তিন জনের। স্রেফ আফিফ হোসেন থাকলেই পেত পূর্ণতা। এই বিপিএলের চার আলোচিত চরিত্রকে পাওয়া যেত এক ফ্রেমে!
  • আমিরের রেকর্ড গড়া বোলিংয়ে ফাইনালে খুলনা
    আগের ম্যাচের সেঞ্চুরিয়ান নাজমুল হোসেন শান্ত এবার দায়িত্বশীল ইনিংসে টানলেন দলকে। পরে সুইং বোলিংয়ে রাজশাহী রয়্যালসকে কাঁপিয়ে দিলেন মোহাম্মদ আমির, গড়লেন রেকর্ডও। অসাধারণ এক ইনিংসে লড়াই করলেন শোয়েব মালিক। তবে শেষ রক্ষা করতে পারেননি। রাজশাহীকে হারিয়ে বঙ্গবন্ধু বিপিএলের ফাইনালে উঠেছে খুলনা।
  • সেঞ্চুরিয়ান শান্তর কৃতজ্ঞতা খালেদ মাহমুদের প্রতি
    ৫০ টি-টোয়েন্টি ম্যাচ খেলে মোটে একটি ফিফটি। সেটিও সেই অভিষেক ম্যাচে! হতাশায় মুষড়ে পড়েছিলেন নাজমুল হোসেন শান্ত। নিজের ওপর বিশ্বাস হারিয়ে ফেলেছিলেন প্রায়। সবাইকে চমকে দিয়ে সেই শান্তই বঙ্গবন্ধু বিপিএলে সেঞ্চুরি করলেন বাংলাদেশের সব ব্যাটসম্যানের আগে। অবিশ্বাস্য এই ঘুরে দাঁড়ানোর মূল কৃতিত্ব শান্ত দিলেন খালেদ মাহমুদকে, যার প্রেরণায় খুঁজে পেয়েছেন হারানো বিশ্বাস।
  • অসাধারণ সেঞ্চুরিতে চমকে দিলেন শান্ত
    দুই দফায় এবার সেঞ্চুরির কাছে গিয়েছেন মুশফিকুর রহিম। সম্ভাবনা জাগিয়েছেন আরও কয়েকজন। কিন্তু বঙ্গবন্ধু বিপিএলে বাংলাদেশের কারও ব্যাটে সেঞ্চুরি ছিল অধরা। কে ছুঁতে পারেন তিন অঙ্ক, সেই আলোচনায় নাজমুল হোসেন শান্তর নাম থাকার কোনো কারণই ছিল না। না তার রেকর্ড ভালো, না সাম্প্রতিক ফর্ম আশা জাগানিয়া। অথচ চোখধাঁধানো ব্যাটিংয়ে সেই শান্তই উপহার দিলেন ম্যাচ জেতানো সেঞ্চুরি!
  • সৌম্য-শান্তর ব্যাটে ভারতকে উড়িয়ে দিল ইমার্জিং দল
    ভারত থেকে ফিরে টানা দ্বিতীয় ম্যাচে রান পেলেন সৌম্য সরকার। ঝড়ো ব্যাটিংয়ে বাঁ-হাতি ওপেনার তুলে নিলেন ফিফটি। ছয় রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া হলো নাজমুল হোসেন শান্তর। ইন্দোর টেস্টে বাংলাদেশ যখন মুখ থুবড়ে পড়েছে, তখন সাভারে ভারতকে বিশাল ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ ইমাজিং দল।
  • ‘ডায়নামিক’ শান্ত পারবেই, বিশ্বাস নির্বাচকদের
    প্রতিভা আছে। আছে সেই প্রতিভা পরিচর্যার আন্তরিক প্রয়াস। ফিটনেস দারুণ। অনুশীলনে ঘাটতি খুব একটা চোখে পড়ে না। তার 'ওয়ার্ক এথিকস'-এ মুগ্ধ প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। বয়সভিত্তিক থেকে পরের সব পর্যায়ে পারফরম্যান্স ভালো। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে এলেই যেন অথৈ সাগরে পড়ে যান নাজমুল হোসেন শান্ত। তবে তাকে নিয়ে নির্বাচকদের আস্থার জায়গা তাতে নড়বড়ে হয়নি। নির্বাচক হাবিবুল বাশার যেমন নিশ্চিত, শান্ত এতটাই ‘ডায়নামিক’ যে ভরসার ফল মিলবেই।
  • শান্তর অনুশীলনে মুগ্ধ ডমিঙ্গো
    তার প্রতিভা ও সম্ভাবনার প্রতিফলন সামান্যই পড়েছে আন্তর্জাতিক ক্রিকেটের পারফরম্যান্সে। তাকে ঘিরে দেশের ক্রিকেটে যে উচ্চাশা, তা বাস্তবে সেভাবে এখনও ধরা দেয়নি। নাজমুল হাসান শান্তকে নিয়ে যখন হতাশার রেশ বাড়ছে, সেখানে নতুন করে আশা দেখালেন রাসেল ডমিঙ্গো। এই তরুণ ক্রিকেটারের অনুশীলন ও ক্রিকেটীয় দৃষ্টিভঙ্গির উচ্ছ্বসিত প্রশংসা করলেন বাংলাদেশ কোচ।
  • অভিষেকও হয়ে গেল আমিনুলের
    কিছুদিন আগেও জাতীয় দলের ধারেকাছে ছিলেন না আমিনুল ইসলাম বিপ্লব। ক্যারিয়ারে নাটকীয় পালাবদলে সেই আমিনুল পেলেন আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ। চমক হিসেবে ত্রিদেশীয় সিরিজের বাংলাদেশ দলে আসা লেগ স্পিনিং অলরাউন্ডার টি-টোয়েন্টি ক্যাপও পেয়ে গেলেন দ্রুতই।
  • ‘কোচের চাওয়ায়’ টি-টোয়েন্টি দলে আমিনুল-শান্ত
    বাংলাদেশ হাই পারফরম্যান্স (এইচপি) দলের হয়ে ভারতে যাওয়ার কথা ছিল আমিনুল ইসলাম বিপ্লব ও নাজমুল হোসেন শান্তর। কিন্তু নাটকীয় পালাবদলে দুজনকেই যেতে হচ্ছে চট্টগ্রামে। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের বাংলাদেশ দলে ডাক পেয়েছেন দুজনই। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, মূলত কোচের আগ্রহে নেওয়া হয়েছে এই দুজনকে।
  • শান্তর সেঞ্চুরি, আফিফের ফিফটি
    দলকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন নাজমুল হোসেন শান্ত। ছন্দে থাকা বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যান দারুণ এক সেঞ্চুরিতে বাংলাদেশ হাই পারফরম্যান্স দলকে রেখেছেন বড় সংগ্রহের পথে।
  • শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে এইচপি দলের নেতৃত্বে শান্ত
    শ্রীলঙ্কা ইমার্জিং দলের বিপক্ষে ওয়ানডে সিরিজের হাই পারফরম্যান্স (এইচপি) দলের নেতৃত্ব পেয়েছেন নাজমুল হোসেন শান্ত। বাঁহাতি এই ব্যাটসম্যানের ডেপুটি করা হয়েছে ইয়াসির আলী চৌধুরীকে।
  • মুমিনুলদের সামনে ইনিংস ব্যবধানে জয়ের হাতছানি
    নাজমুল হোসেন শান্ত ও নুরুল হাসান সোহানের ফিফটিতে প্রথম ইনিংসে বড় লিড পাওয়া বিসিবি একাদশের সামনে ইনিংস ব্যবধানে জেতার হাতছানি। দ্বিতীয় দিন শেষ বেলায় কেএসসিএ সেক্রেটারি একাদশের প্রথম তিন ব্যাটসম্যানকে ফিরিয়ে দিয়েছে মুমিনুল হকের দল। 
  • শান্তর দৃঢ়তা, ব্যর্থ আরিফুল
    টেস্ট সিরিজের দলে থাকা দুই ব্যাটসম্যানের একজন প্রস্তুতি ম্যাচের শেষ দিনে সফল, রান পাননি অন্য জন। স্বল্প সুযোগে দৃঢ়তা দেখিয়েছেন নাজমুল হোসেন শান্ত। ব্যাটিং অনুশীলনের আশায় ওপেনিংয়ে নেমে দ্রুত ফিরেছেন আরিফুল হক।
  • লিটনের ডাবল সেঞ্চুরিতে রংপুরের জবাব
    তিনশ ছাড়ানো উদ্বোধনী জুটি। নাজমুল হোসেন শান্ত ও মিজানুর রহমানের সেঞ্চুরি তো ছিলই, তৃতীয় দিনে শতক করলেন জুনায়েদ সিদ্দিকও, রাজশাহী উঠল রান পাহাড়ে। তবে পাহাড়সম লিডের চাপায় হাঁসফাঁস করেনি রংপুর। লিটন দাসের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরিতে দ্বিতীয় ইনিংসে জবাবটা দিচ্ছে তারা দারুণ ভাবে।
  • মিজানুর-শান্তর সেঞ্চুরি, জুটির ট্রিপল সেঞ্চুরি
    আগের রাউন্ডেই ৩৫০ রানের রেকর্ড উদ্বোধনী জুটি গড়েছিলেন আব্দুল মজিদ ও রনি তালুকদার। সেই রেকর্ডকে হুমকির মুখে ফেলে দিয়েছিলেন মিজানুর রহমান ও নাজমুল হোসেন শান্ত। শেষ পর্যন্ত রেকর্ড হয়নি, তবে রাজশাহীর দুই ওপেনারের তিনশ ছাড়ানো জুটিতে পিষ্ট হয়েছে রংপুরের বোলিং।
  • অভিষেকের অপেক্ষায় শান্ত-আবু হায়দার, খেলবেন মুমিনুলও
    ছিটকে যাওয়া তামিম ইকবালের জায়গায় একটি বদল তো নিশ্চিতই। ওয়ানডে অভিষেক হচ্ছে নাজমুল হোসেন শান্তর। পাঁজরের ব্যথা নিয়ে প্রথম ম্যাচ খেলা মুশফিকুর রহিমকেও গুরুত্বহীন ম্যাচে খেলানোর ঝুঁকি নিতে চায় না দল। পিঠেপিঠি ম্যাচের ধকলের ভাবনায় বিশ্রাম পাচ্ছেন মুস্তাফিজুর রহমানও। আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ একাদশে তাই পরিবর্তন আসছে তিনটি।
  • লিটন-শান্তর প্রতি বিশেষ বার্তা নেই মাশরাফির
    একজন নড়বড়ে। আরেকজন নবীন। এমন দুজনই বাংলাদেশের শুরুর সৈনিক। তামিম ইকবালের চোট বাংলাদেশকে ঠেলে দিয়েছে কঠিন এই বাস্তবতায়। গ্রুপ পর্বের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ইনিংস শুরু করবেন লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত। এই দুজনের ওপর প্রত্যাশার ভার চাপিয়ে দিতে চান না মাশরাফি বিন মুর্তজা। অধিনায়কের চাওয়া, ব্যাটিং উপভোগ করুক এই দুজন।
  • সম্ভাবনার দুয়ারে মুমিনুল-শান্ত
    দুজন দুই প্রজন্মের। দুজনের ক্যারিয়ারের গল্পটাও দুই রকমের। তবে একটা জায়গায় দুজনই এখন দাঁড়িয়ে একই দুয়ারে। মুমিনুল হক ও নাজমুল হোসেন শান্ত পা ফেলতে যাচ্ছেন নতুন চ্যালেঞ্জের পথে। রঙিন পোশাকে তাদের আলোর ঝলকানি দেখতে আগ্রহ ভরে তাকিয়ে বাংলাদেশ কোচ স্টিভ রোডস।
  • উইন্ডিজ সফরের টেস্ট দলে আবু জায়েদ, নেই মুস্তাফিজ
    ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেট ভালো করার পুরস্কার পেয়েছেন পেসার আবু জায়েদ চৌধুরী। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে ডাক পেয়েছেন তরুণ এই পেসার।
  • নির্বাচকদের ভাবনায় শান্ত
    আন্তর্জাতিক ক্রিকেটের জন্য তরুণ খেলোয়াড়দের পরীক্ষা-নিরীক্ষার জন্য বাংলাদেশের প্রিয় মঞ্চ টি-টোয়েন্টি। তবে নাজমুল হোসেন শান্তকে এই সংস্করণে খেলানোর বা দেখে নেওয়ার কোনো পরিকল্পনা নেই নির্বাচকদের। ওয়ানডে কিংবা টেস্ট দলে তরুণ শান্তকে সুযোগ দেওয়ার ইঙ্গিত দিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।
  • শান্তর ফিফটির পর আশরাফুলের ছোবল
    পেস সহায়ক উইকেটে পেসারদের চমৎকারভাবে সামলালেন নাজমুল হোসেন শান্ত। দায়িত্বশীল ব্যাটিংয়ে এগিয়ে নিলেন উত্তরাঞ্চলকে। তবে দুই অফ স্পিনার সোহাগ গাজী ও মোহাম্মদ আশরাফুল লড়াইয়ে রাখলেন পূর্বাঞ্চলকে।
  • শান্ত লম্বা রেসের ঘোড়া: মাশরাফি
    বিপিএলের পর ঢাকা প্রিমিয়ার লিগেও নাজমুল হোসেন শান্তর সঙ্গে এক দলে খেললেন মাশরাফি বিন মুর্তজা। যত দেখছেন তত তরুণ বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যানের প্রতি মুগ্ধতা বাড়ছে বাংলাদেশ ওয়ানডে অধিনায়কের। তার কাছে শান্ত লম্বা রেসের ঘোড়া।
  • শান্তর সেঞ্চুরিতে জয়ে ফিরল আবাহনী
    আগের ম্যাচের দুঃস্বপ্ন ভুলে ঘুরে দাঁড়াল আবাহনী। নাজমুল হোসেন শান্তর ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে রানের পাহাড় গড়ে জিতল সহজেই। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতেও শাইনপুকুর ক্রিকেট ক্লাবকে জেতাতে পারলেন না ফারদিন হাসান।
  • শান্তর সেঞ্চুরি, চার বলে মাশরাফির ৪ উইকেট
    জয়ের জন্য শেষ ওভারে অগ্রণী ব্যাংকের দরকার ছিল ১৩ রান। ধীমান ঘোষ যেভাবে খেলছিলেন তাতে লক্ষ্যটা খুব কঠিন ছিল না। কিন্তু টানা চার বলে উইকেট তুলে নিয়ে আবাহনীকে জয়ে ফেরালেন মাশরাফি বিন মুর্তজা।
  • প্রস্তুতি ম্যাচের অধিনায়ক শান্ত
    গত কিছুদিনে হাই পারফরম্যান্স দল ও বাংলাদেশ ‘এ’ দলকে নেতৃত্ব দিয়েছেন। নাজমুল হোসেন শান্ত এবার নেতৃত্ব দেবেন বিসিবি একাদশকে। ত্রিদেশীয় টুর্নামেন্টের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশের অধিনায়ক এই বাঁহাতি ব্যাটসম্যান।
  • শ্রীলঙ্কা সিরিজের প্রাথমিক দলে জায়েদ-সাদমান-মেহেদি
    বিপিএল ও জাতীয় ক্রিকেট লিগের পারফরম্যান্সের পুরস্কার মিলবে এবার- এমন আভাস মিলেছিল আগেই। দুই টুর্নামেন্টে নিজেদের মেলা ধরা ক্রিকেটাররা ডাক পেয়েছেন বাংলাদেশের প্রাথমিক দলে।
  • শান্তর ৬ রানের আক্ষেপ
    শুরুর জুটিতে রাজশাহীকে লিড এনে দেওয়া নাজমুল হোসেন শান্ত ও মিজানুর রহমান করেছেন সেঞ্চুরি। তবে দুই জনকে ফিরতে হয়েছে আক্ষেপ নিয়ে। ৬ রানের জন্য ডাবল সেঞ্চুরি পাননি শান্ত, মিজানুর থেমেছেন ১৭৫ রানে।
  • বাংলাদেশ ‘এ’ দলের নেতৃত্বে শান্ত
    কিছুদিন আগে হাই পারফরম্যান্স দলের ইংল্যান্ড সফরে নেতৃত্বে ছিলেন নাজমুল হোসেন শান্ত। সম্ভাবনাময় বাঁহাতি ব্যাটসম্যানকে যে ভবিষ্যতে নেতা হিসেবেও ভাবছে বিসিবি, সেটির প্রমাণ মিলল আরেকবার। আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে চার দিনের ম্যাচে বাংলাদেশ ‘এ’ দলকে নেতৃত্ব দেবেন শান্ত।
  • ইংল্যান্ড সফরে এইচপি দলের নেতৃত্বে শান্ত
    ইংল্যান্ড সফরের হাই পারফরম্যান্স দলে জায়গা পেয়েছেন জাতীয় দলে খেলা সাত ক্রিকেটার। আট ম্যাচের সফরে দলকে নেতৃত্ব দেবেন হঠাৎ করেই টেস্ট খেলে ফেলা নাজমুল হোসেন শান্ত।
  • শান্তর সেঞ্চুরি আর মাহমুদউল্লাহর ঝড়
    প্রথম শ্রেণির ক্যারিয়ারে শুরুর দিকেই করে ফেলেছেন চার সেঞ্চুরি। কিন্তু লিস্ট ‘এ’ ক্রিকেটে ছিল না একটিও। সেই অপূর্নতা ঘোচালেন নাজমুল হোসেন শান্ত। অধিনায়ক মাহমুদউল্লাহর ব্যাটে উঠল ঝড়। পারটেক্সের মাঝারী সংগ্রহ আবাহনীর কাছে হয়ে গেল মামুলি!
  • সেঞ্চুরির কাছে শান্ত, শিরোপার কাছে উত্তরাঞ্চল
    লিড চারশ ছুঁইছুঁই, নাজমুল হোসেন শান্ত সেঞ্চুরি ছুঁইছুঁই, উত্তরাঞ্চল শিরোপা ছুঁইছুইঁ। তৃতীয় দিন শেষ হলো সম্ভাবনা নিয়ে। শেষ দিনটিতে সবকিছু পূর্ণতা পাওয়ার অপেক্ষা।
  • শান্তর তৃতীয় সেঞ্চুরি, নাঈমের টানা তিন!
    নাঈম ইসলামের ব্যাটে রানের জোয়ার চলছেই। সেই স্রোতে এদিন মিলে গেল নাজমুল হোসেন শান্তর ধারা। দুজনের সেঞ্চুরি আর প্রায় দুশ রানের জুটিতে ভেসে গেল বল হাতে মধ্যাঞ্চলের সব প্রচেষ্টা।
  • প্রতিরোধ গড়া শান্ত-নুরুলের প্রশংসায় সৌম্য
    খুব কঠিন পরিস্থিতিতে দৃঢ়তা দেখিয়েছেন নুরুল হাসান ও নাজমুল হোসেন শান্ত। দুই সতীর্থদের লড়াকু মনোভাবের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন সৌম্য সরকার।
  • ছিটকে গেলেন মুমিনুলও, স্কোয়াডে মুস্তাফিজ-শান্ত
    অনুশীলন শুরুর আগে সংবাদ সম্মেলনে তমিম ইকবাল বলেছিলেন দুটি নাম। খেলতে পারবেন না মুশফিকুর রহিম ও ইমরুল কায়েস। অনুশীলন শেষে সেখানে যোগ হলো আরও আরও একটি নাম। পাঁজরের চোটে ক্রাইস্টচার্চ টেস্টে খেলতে পারবেন না মুমিনুল হকও।