• ১৩ বলের তাণ্ডবে ‘সমালোচনার জবাব’ শানাকার
    সমীকরণ মনে হচ্ছিল নাগালের বাইরে। চোখ রাঙাচ্ছিল হোয়াইটওয়াশ। ধীরগতির ব্যাটিংয়ে কাঠগড়ায় দাঁড়ানোর শঙ্কায় স্বয়ং অধিনায়ক। কিন্তু শেষ তিন ওভারে রেকর্ড গড়া ব্যাটিংয়ে সব বদলে দিলেন দাসুন শানাকা। পরাজয়ের দুয়ার থেকে অবিশ্বাস্য ব্যাটিং ঝড়ে শ্রীলঙ্কাকে জয়ের ঠিকানায় পৌঁছে দিলেন তিনি। তার এই ব্যাটিংয়ে মুগ্ধ সাবেক অধিনায়ক ও লঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনে বললেন, সমালোচনার দারুণ জবাব এটি।
  • শানাকার খুনে ব‍্যাটিংয়ে শ্রীলঙ্কার অবিশ্বাস‍্য জয়
    শেষ বলে প্রয়োজন ১ রান। কেন রিচার্ডসন ডেলিভারি দিলেন অফ স্টাম্পের অনেক বাইরে। তাড়া করার চেষ্টা করলেন না দাসুন শানাকা। আম্পায়ার দিলেন ওয়াইড, ১ বল বাকি থাকতেই জিতে গেল শ্রীলঙ্কা। এমন নিস্তরঙ্গ শেষ দেখে বোঝার উপায় নেই, কতটা পাগলাটে ছিল স্বাগতিকদের ইনিংসের শেষ ৩ ওভার। অস্ট্রেলিয়ার বিপক্ষে কতটা অবিশ্বাস‍্য জয়ে তারা এড়িয়েছে হোয়াইটওয়াশ।
  • শ্রীলঙ্কা দলকে জরিমানা
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে মন্থর ওভার রেটের কারণে শাস্তি পেয়েছে শ্রীলঙ্কা। দলটির খেলোয়াড়দের ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানা করা হয়েছে।
  • শ্রেয়াসের ঝড়ো ব‍্যাটিংয়ে ভারতের টানা ১২
    দলের বাজে শুরুর পর প্রায় একার চেষ্টায় দেড়শ রানের কাছে সংগ্রহ নিয়ে গেলেন দাসুন শানাকা। কিন্তু উইকেটে বেশ সহায়তা থাকলেও সেই রান নিয়ে খুব একটা লড়াই করতে পারলেন না শ্রীলঙ্কার বোলাররা। আরও একবার তাদের ওপর চড়াও হয়ে ব‍্যবধান গড়ে দিলেন শ্রেয়াস আইয়ার। সিরিজে তার টানা তৃতীয় ফিফটিতে লঙ্কানদের হোয়াইটওয়াশ করে ছাড়ল ভারত।
  • বিস্ফোরক রান তাড়ায় জয়রথেই ভারত
    লঙ্কান ইনিংসের শেষ দিকে যে ঝড় তুলেছিলেন দাসুন শানাকা, ভারতের ইনিংসের শুরু থেকেই যেন সেটা ফিরিয়ে দিলেন শ্রেয়াস আইয়ার। একইরকম ব্যাটিং উপহার দিলেন রবীন্দ্র জাদেজা। শ্রীলঙ্কার বোলিংকে গুঁড়িয়ে অনায়াসেই বড় লক্ষ্য তাড়া করে ফেলল ভারত। ধরে রাখল টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে চলা জয়রথ, সঙ্গে নিশ্চিত করল সিরিজও।
  • শ্রীলঙ্কাকে হারিয়ে সমতায় জিম্বাবুয়ে
    তিনশ ছাড়ানো রান তাড়ায় ৬৩ রানে নেই ৪ উইকেট। চাপের মধ্যে দুর্দান্ত এক ইনিংসে আশা জাগালেন দাসুন শানাকা। কিন্তু যথেষ্ট হলো না শ্রীলঙ্কা অধিনায়কের প্রচেষ্টা। ব্যাটসম্যানদের এনে দেওয়া বড় পুঁজির পর বোলারদের নৈপুণ্যে জিম্বাবুয়ে পেল দারুণ জয়।
  • শ্রীলঙ্কার ভাবনায় কিংবা দুর্ভাবনায় সাকিব-মুস্তাফিজ
    নিদাহাস ট্রফির পর টি-টোয়েন্টিতে দুই দলের দেখা হয়নি আর। সাড়ে তিন বছর আগের আলোচিত সেই ম্যাচের পর এই সংস্করণে বেশ বদল এসেছে দুই দলে। তবে বাংলাদেশের মূল শক্তির জায়গা প্রায় একই। দাসুন শানাকা তা জানেন ভালো করেই। অভিজ্ঞতা আছে তার বিপিএলে খেলারও। প্রতিপক্ষ সম্পর্কে তাই স্পষ্ট ধারণাই আছে দাসুন শানাকার। শ্রীলঙ্কা অধিনায়ককে ভাবাচ্ছে বাংলাদেশের বোলিং। বিশেষ করে সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। 
  • আভিশকা-শানাকার ঝড়, বোলিংয়ে উজ্জ্বল কুমারা
    শক্তি, সামর্থ্যে বেশ পিছিয়ে থাকা ওমান প্রত্যাশিতভাবেই তেমন কোনো লড়াই করতে পারল না শ্রীলঙ্কার বিপক্ষে। আভিশকা ফার্নান্দোর দায়িত্বশীল ব্যাটিং, দাসুন শানাকার খুনে ইনিংস ও লাহিরু কুমানার চমৎকার বোলিংয়ে জয় নিয়েই মাঠ ছাড়ল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • দ্রাবিড়-ধাওয়ানের কাছ থেকে যা শিখল শ্রীলঙ্কা
    মাঠের ক্রিকেটে দুই দলের লড়াই শেষ হয় সমতায়। ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয় ভারত, টি-টোয়েন্টি সিরিজে একই ব্যবধানে জয় শ্রীলঙ্কার। তবে ভারতের দ্বিতীয় সারির দলেরও ছিল বড় সম্পদ। রাহুল দ্রাবিড়ের মতো একজন কিংবদন্তি দলটির কোচ। দলের অধিনায়কও অভিজ্ঞ একজন, শিখর ধাওয়ান। এমন দুজনকে কাছে পেয়ে তাদের কাছ থেকে পরামর্শ নেওয়ার সুযোগ ছাড়েনি তারুণ্যে ঠাসা শ্রীলঙ্কা দল।
  • অবশেষে ওয়েস্ট ইন্ডিজ যাচ্ছেন শানাকা
    দাসুন শানাকার ভিসা জটিলতার সমাধান হয়েছে । অবশেষে ওয়েস্ট ইন্ডিজ যাচ্ছেন শ্রীলঙ্কার নতুন টি-টোয়েন্টি অধিনায়ক। তবে যুক্তরাষ্ট্র নয়, ফ্রান্স হয়ে যাবেন তিনি।
  • শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত টি-টোয়েন্টি অধিনায়ক ম্যাথিউস
    ভিসা জটিলতায় ওয়েস্ট ইন্ডিজে এখনও যেতে পারেননি শ্রীলঙ্কার নতুন টি-টোয়েন্টি অধিনায়ক দাসুন শানাকা। স্বাগতিকদের বিপক্ষে এই সংস্করণের সিরিজে তার খেলার সম্ভাবনা ঝুলছে অনিশ্চয়তার সুতোয়। তাই সিরিজটির জন্য অ্যাঞ্জেলো ম্যাথিউসকে ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে দায়িত্ব দিয়েছে শ্রীলঙ্কা।
  • শ্রীলঙ্কা টি-টোয়েন্টি দলের নেতৃত্বে শানাকা
    লাসিথ মালিঙ্গার জায়গায় শ্রীলঙ্কার নতুন টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন দাসুন শানাকা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে শুরু হবে এই বিস্ফোরক অলরাউন্ডারের পথচলা।
  • ‘ছক্কার ট্রেনিং করি না’, ৯ ছক্কার পর বললেন শানাকা
    ইনিংসের শেষ ৩ ওভারে তার ব্যাট থেকে এসেছে ৯টি ছক্কা। তার একটি চলে গেছে মাঠের বাইরে, সম্ভবত শের-ই-বাংলা স্টেডিয়ামের সবচেয়ে বড় ছক্কা। অথচ ছক্কার ট্রেনিংই নাকি খুব বেশি করেন না দাসুন শানাকা!
  • মুস্তাফিজের বল মাঠের বাইরে ফেললেন শানাকা
    মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সবচেয়ে বড় ছক্কা কি এটিই? গবেষণা হতে পারে। উত্তর ‘হ্যাঁ’ হওয়ার সম্ভাবনাই প্রবল। মুস্তাফিজুর রহমানের বলে যে ছক্কাটি এলো দাসুন শানাকার ব্যাট থেকে, এটির চেয়ে বড় শট বাংলাদেশের ‘হোম অব ক্রিকেটে’ আর হয়তো দেখা যায়নি।
  • বিপিএলে ৭ দলে ৩ বিদেশি অধিনায়ক
    বঙ্গবন্ধু বিপিএলে সাত দলের তিনটি বেছে নিয়েছে বিদেশি অধিনায়ক। বিপিএলের নিয়মিত মুখ মোহাম্মদ নবির নেতৃত্ব পাওয়া নিয়ে বিস্ময়ের কিছু নেই। তবে দাসুন শানাকা ও আন্দ্রে রাসেলকে অধিনায়ক করাটা চমক হয়েই এসেছে।
  • পাকিস্তান সফরে শ্রীলঙ্কা দলের নেতৃত্বে থিরিমান্নে-শানাকা
    পাকিস্তান সফরের আগে নেতৃত্বে পরিবর্তন আনতে হয়েছে শ্রীলঙ্কাকে। ওয়ানডে দলের নেতৃত্ব পেয়েছেন লাহিরু থিরিমান্নে, টি-টোয়েন্টি দলের অধিনায়ক করা হয়েছে দাসুন শানাকাকে।