• রনি-আরিফুলের লড়াই, রাজ্জাকের দারুণ বোলিং
    আগের দিন আগুন ঝরানো পেসার শফিউল ইসলামকে দ্বিতীয় দিন ঠিকঠাক সামলাতে পারলেন উত্তরাঞ্চলের ব্যাটসম্যানরা। অন্য পেসারদেরও সামলালেন দারুণভাবে। চট্টগ্রামের সবুজ উইকেটে ব্যাটসম্যানদের কঠিন পরীক্ষায় ফেললেন অভিজ্ঞ বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক। রনি তালুকদার ও আরিফুল হকের লড়াকু ফিফটির পরও তাই দক্ষিণাঞ্চল পেল লিড।  
  • সবুজ উইকেটে ফজলে মাহমুদের সেঞ্চুরি, শফিউলের আগুনে বোলিং
    উইকেট দেখে ধন্দে পড়ে যেতে পারেন যে কেউ, বাংলাদেশই তো! মাঠ থেকে উইকেট আলাদা করাই কঠিন, এতটা সবুজ চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামের ২২ গজ। সেখানেই চোখধাঁধানো সব স্ট্রোকের ফোয়ারা ছুটিয়ে দ্যুতিময় সেঞ্চুরি উপহার দিলেন ফজলে রাব্বি মাহমুদ। পরে আগুন ঝরা বোলিংয়ে ৫ উইকেট নিলেন শফিউল ইসলাম। এক ওভারেই নিয়েছেন ৪ উইকেট!
  • শফিউলের দুর্দান্ত বোলিংয়ের পর রুশোর ব্যাটিং ঝড়
    এক দল আড়ি দিয়েছে হারের সঙ্গে, আরেক দল ভুলে গেছে জিততে। উল্টো পথের দুই রথে আরও এক ম্যাচ সওয়ার হলো খুলনা টাইগার্স ও রংপুর রেঞ্জার্স। শফিউল ইসলাম ও মোহাম্মদ আমিরের দারুণ বোলিং গড়ে দিল ভিত, রাইলি রুশোর বিধ্বংসী ব্যাটিং গড়ে তুলল জয়ের সৌধ। খুলনার এগিয়ে চলার পথে পিষ্ট হলো রংপুর।
  • ম্যাচেই ঘুরে দাঁড়ানোর পথ খুঁজছিলেন ৩ পেসার
    কি করা যায়?-এক পেসার জিজ্ঞেস করছিলেন আরেক জনকে। প্রায় প্রতি ওভার শেষে নিজেদের মধ্যে কথা বলতে দেখা যাচ্ছিল আল আমিন হোসেন, মুস্তাফিজুর রহমান ও শফিউল ইসলামকে। ভারতীয় ব্যাটসম্যানদের ঝড় থামিয়ে ঘুরে দাঁড়ানোর পথ খুঁজছিলেন তিন পেসার।
  • ছোট ছোট ভুল এড়াতে পারলে সিরিজ জিতব: শফিউল
    রাজকোটে হারের পর যতটা দেখাচ্ছে ততটা বাজে অবস্থায় নেই বাংলাদেশ, ব্যাটিং সহায়ক উইকেটে তাদের বোলিং যত দুর্বল দেখাচ্ছে আসলে ততটা নয়-এমনটাই দাবি শফিউল ইসলামের। এই পেসার মনে করেন, ছোট ছোট ভুলগুলো এড়াতে পারলে পাল্টে যাবে পরিস্থিতি। নাগপুরে নিজেদের ঠিকঠাক মেলে ধরতে পারলে সিরিজ জিতবে বাংলাদেশ।
  • রোহিত-ঝড়ে উড়ে যায়নি মনোবল
    রাজকোটে বড় ব্যবধানে হারলেও নিজেদের সামর্থ্য নিয়ে কোনো দ্বিধা তৈরি হয়নি বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে। রোহিত শর্মার ঝড়ো ইনিংসে উড়ে যায়নি মনোবল।পেসার শফিউল ইসলাম জানালেন,পরের ম্যাচে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জের মুখোমুখি হতে উন্মুখ তারা।
  • অতৃপ্ত ক্যারিয়ারে নতুন কিছুর আশায় শফিউল
    সুইং বোলিংয়ের সামর্থ্যের জন্য ২০ বছর বয়সে তিন সংস্করণেই হয়ে গিয়েছিল অভিষেক। মাঝে মধ্যে দেখিয়েছেন নিজের সামর্থ্যের ঝলক। কিন্তু কখনও বাজে ফর্মের জন্য, কখনও আবার চোটের জন্য চলে যেতে হয়েছে দলের বাইরে। লম্বা সময় খেলেও স্থায়ী হতে পারেননি দলে। অতৃপ্ত ক্যারিয়ারে নতুন কিছুর আশায় লড়াইয়ে নেমেছেন শফিউল ইসলাম।
  • শ্রীলঙ্কা সফরের দলে শফিউল
    শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দলে শফিউল ইসলামকে ডেকেছে বাংলাদেশ।
  • শফিউলের ক্যারিয়ার সেরা বোলিং, রকিবুলের ব্যাটিং বীরত্ব
    ক্যারিয়ারে প্রথমবারের মতো পাঁচ উইকেট নিয়ে গাজী গ্রুপ ক্রিকেটার্সকে শুরুতেই এলোমেলো করে দিলেন শফিউল ইসলাম। তৌহিদ তারেক ও শামসুল ইসলামের ব্যাটে তবুও হলো লড়াই করার মতো রান। ব্যাটিং ব্যর্থতায় পৌনে দুইশ রানের সেই লক্ষ্য হয়ে গেল দূরের পথ। লড়াকু ব্যাটিংয়ে পথ দেখালেন রকিবুল হাসান। অধিনায়কের ব্যাটিং বীরত্বে নাটকীয় জয়ে ঢাকা প্রিমিয়ার লিগ শুরু করল মোহামেডান।
  • ওয়ানডেতে তাসকিনের বদলি শফিউল, টেস্টে ইবাদত
    তাসকিন আহমেদের দুর্ভাগ্যই সৌভাগ্য হয়ে এলো শফিউল ইসলাম ও ইবাদত হোসেনের জন্য। চোট পাওয়া তাসকিনের বদলে নিউ জিল্যান্ড সফরের বাংলাদেশ ওয়ানডে দলে জায়গা পেয়েছেন শফিউল, টেস্ট দলে ইবাদত।
  • তুষারের সেঞ্চুরি, শফিউলের ৫ উইকেট
    জাতীয় ক্রিকেট লিগের নতুন আসরের প্রথম দিনটি সেঞ্চুরিতে রাঙিয়েছেন তুষার ইমরান। তবে শিরোপাধারী খুলনার আর কোনো ব্যাটসম্যান পারেননি নিজেকে মেলে ধরতে। রাজশাহীর শফিউল ইসলামের দারুণ বোলিংয়ে দুই সেশনে ২১০ রানে গুটিয়ে গেছে দলটি।
  • ম্যাচ খেলার আগেই ছিটকে গেলেন শফিউল
    প্রথম টেস্টে পেসারদের যা পারফরম্যান্স, তাতে দ্বিতীয় টেস্টে একাদশে থাকার ভালো সম্ভাবনা ছিল শফিউল ইসলামের। কিন্তু ক্যারিয়ারে আরও একবার চোটে ঘায়েল এই পেসার। খেলতে পারবেন না ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে। ফিরে আসবেন জ্যামাইকা টেস্ট শেষে।
  • সবার ওপর রেকর্ড গড়া রাজ্জাক
    বছরের প্রথম টুর্নামেন্ট জাতীয় ক্রিকেট লিগটা খুব একটা ভালো কাটেনি আব্দুর রাজ্জাকের। প্রথম শ্রেণির ক্রিকেটের সেই টুর্নামেন্টে সাদামাটা বোলিং করা বাঁহাতি এই স্পিনার স্বরূপে ফিরেছেন বাংলাদেশ ক্রিকেট লিগে। মৌসুমের শেষ টুর্নামেন্টে স্পিনের মায়াজালে তুলে নিয়েছেন ৪৩ উইকেট।
  • প্রাথমিক পর্বের সেরা মাশরাফি
    ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের প্রাথমিক পর্বে ছিল পেসারদের দাপট। যার নেতৃত্ব ছিলেন মাশরাফি বিন মুর্তজা। অভিজ্ঞ এই পেসার উইকেট শিকারীদের তালিকায় আছেন সবার ওপরে।
  • চার ফিফটিতে ম্লান মিজানুরের সেঞ্চুরি
    সেঞ্চুরি করলেন মিজানুর রহমান। জুনায়েদ সিদ্দিকের সঙ্গে দুইশ রানের উদ্বোধনী জুটিতে ব্রাদার্স ইউনিয়নকে গড়ে দিলেন দৃঢ় ভিত। অমন শুরু কাজে লাগাতে পারেননি পরের ব্যাটসম্যানরা। তিনশ রানের নিচে ব্রাদার্সকে থামিয়ে চার ফিফটিতে জয় তুলে নিয়েছে অগ্রণী ব্যাংক ক্রিকেট ক্লাব।
  • তানবীর ঝড়ে শেখ জামালের জয়
    বোলিংয়ে চার উইকেট নেওয়ার পর ব্যাটিংয়ে ঝড় তুললেন শফিউল ইসলাম। কিন্তু দিন শেষে তাকে মাঠ ছাড়তে হল হারের হতাশায়। তানবীর হায়দারের বিস্ফোরক ব্যাটিংয়ে অগ্রণী ব্যাংক ক্রিকেট ক্লাবকে হারিয়ে টানা দ্বিতীয় জয় পেয়েছে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব।
  • ফরহাদ রেজার সেঞ্চুরি
    আট নম্বরে নামা ফরহাদ রেজা করলেন সেঞ্চুরি, ১১ নম্বরে নেমে শফিউল ইসলাম অপরাজিত থাকলেন ৫১ রানে। তিন সেঞ্চুরিতে রানের পাহাড় গড়া রাজশাহী জয়ের আশা জাগিয়েছিল এক সেশনেই। মাত্র ৩১ ওভার ব্যাট করে পরাজয়ের শঙ্কায় পড়েছিল ঢাকা মেট্রো।
  • শফিউল যেখানে সেরা
    আগের ৬ ম্যাচ মিলিয়ে নিয়েছিলেন ৬ উইকেট। সোমবার এক ম্যাচেই শফিউল ইসলাম নিলেন ৫ উইকেট। গড়লেন বিপিএলে বাংলাদেশের পেসারদের সেরা বোলিংয়ের রেকর্ড। বাংলাদেশের প্রথম পেসার হিসেবে ছুঁলেন বিপিএলে ৫০ উইকেটও।
  • মুস্তাফিজের জায়গায় আসছেন শফিউল
    টেস্ট সিরিজ খেলে দেশে ফিরে যাওয়া শফিউল ইসলামের আবার দক্ষিণ আফ্রিকায় আসাটা অনেকটাই নিশ্চিত। চোট পাওয়া মুস্তাফিজুর রহমানের জায়গায় দলে ফিরতে পারেন তিনি।  
  • প্রথম টেস্টের দলে নাসির-শফিউল, বাদ মুমিনুল
    অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের দলে ফিরেছেন নাসির হোসেন ও শফিউল ইসলাম। প্রথমবারের মতো টেস্ট দল থেকে বাদ পড়েছেন মুমিনুল হক।
  • রিভার্স সুইংয়ে অস্ট্রেলিয়াকে কাঁপাতে চান শফিউল
    প্রথম বল থেকে ঘুরবে এমন উইকেটে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দিতে সব দায়িত্ব স্পিনারদের ওপর ছেড়ে দিচ্ছেন না শফিউল ইসলাম। বিশ্বাস করেন, পেসারদেরও ভূমিকা রাখার যথেষ্ট সুযোগ থাকে এই উইকেটে।
  • নিজের কাজ করে রাখলেন শফিউল
    সাড়ে ৭ বছরের ক্যারিয়ার। টেস্ট মোটে ৯টি! দলে আসতে সময় লেগেছে বারবার, বের হতে সময় লাগেনি। যত সময় ছিলেন দলে, তার চেয়ে বেশি ছিলেন দলে ফেরার লড়াইয়ে। সেরকম আরেকটি লড়াইয়ে সফল হওয়ার দুয়ারে শফিউল ইসলাম।
  • প্রথম দিনে ‘জিতলেন’ শফিউল, অপেক্ষায় মুমিনুল
    সবশেষ টেস্ট খেলেছিলেন এই মাঠেই। গত অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে। পরের টেস্টেই স্কোয়াডের বাইরে। বলা হয়েছিল বিশ্রাম, আসলে কারণ ছিল ফিটনেস ও বোলিং নিয়ে বিরক্তি। সেই জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামেই এবার অন্য চেহারায় শফিউল ইসলাম। প্রস্তুতি ম্যাচে আগুনে বোলিংয়ে জানিয়ে রাখলেন টেস্ট দলে ফেরার দাবি।
  • আগের ছন্দে ফিরেছি: শফিউল
    ‘বিপিএল দিয়ে দারুণ ছন্দে ফিরেছিলাম, হঠাৎ চোট না পেলে’… কথা থামিয়ে শফিউল ইসলাম যেন ভাবছিলেন কী হতে পারতো। চোট কাটিয়ে উঠার পর সেই ছন্দ ধরে রেখেছেন, উতরে গেছেন ফিটনেসের পরীক্ষাতেও। এখন মাঠে নিজেকে মেলে ধরতে সম্পূর্ণ প্রস্তুত ডানহাতি এই পেসার।
  • শফিউলকে ফেরাল ফিটনেসের উন্নতি আর ইংল্যান্ডের ঠাণ্ডা
    বোলিং নিয়ে প্রশ্ন সামান্যই। শফিউলকে নিয়ে নির্বাচকদের মূল ভাবনা ফিটনেস নিয়ে। এই ভালো তো এই খারাপ; হুট করেই ভেঙে পড়া। দলে তাই অনিয়মিত শফিউল। তবে এবার শফিউলের ফিটনেসের অবস্থায় আপাতত সন্তুষ্ট নির্বাচকরা।
  • আয়ারল্যান্ড সফরের দলে নাসির, চ্যাম্পিয়ন্স ট্রফিতে নেই
    ইংল্যান্ডে প্রস্তুতি ক্যাম্প ও আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের দলে ফিরেছেন নাসির হোসেন। তবে জায়গা পাননি চ্যাম্পিয়ন্স ট্রফির বাংলাদেশ স্কোয়াডে।
  • সাইফুদ্দিনের চার উইকেট, শফিউলের পাঁচ
    শ্রীলঙ্কা সফরের দলে জায়গা পাননি ফিটনেস নিয়ে সংশয়ে। সেই খেদ থেকেই কিনা, গল টেস্ট শুরুর আগের দিন শফিউল ইসলাম জ্বলে উঠলেন বল হাতে। উত্তরাঞ্চলের হয়ে বিসিএলে নিলেন ৫ উইকেট।
  • শফিউলের ফিটনেস নিয়ে সন্তুষ্ট নন নির্বাচকেরা
    ক্যারিয়ারের প্রায় পুরোটা সময় জুড়ে ফিটনেস ফিরে পাওয়ার লড়াইয়ে থাকা শফিউল ইসলাম আরেকবার বাদ পড়েছেন চোট সমস্যায়। তার ফিটনেস নিয়ে পুরোপুরি সন্তুষ্ট নন নির্বাচকেরা।
  • ভারত টেস্টে ফিরলেন লিটন-শফিউল, নেই মুস্তাফিজ
    বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) ডাবল সেঞ্চুরির রেশ রয়ে গেছে এখনও। সেই ইনিংস লিটন কুমার দাসকে এনে দিল আরও বড় পুরস্কার। উইকেটকিপার ব্যাটসম্যান জায়গা পেয়েছেন ভারত সফরের একমাত্র টেস্টের দলে। চোট কাটিয়ে ফিরেছেন পেসার শফিউল ইসলাম। অনুমিতভাবেই নেই চোট কাটিয়ে পুরো ফিট হতে লড়তে থাকা পেসার মুস্তাফিজুর রহমান।
  • মাঠে ফিরলেন শফিউল
    চোট কাটিয়ে চার সপ্তাহের বেশি সময় পরে মাঠে ফিরেছেন শফিউল ইসলাম। বিপিএলে খেলার সময় চোট পাওয়ায় দলের সঙ্গে অস্ট্রেলিয়ায় প্রস্তুতি ক্যাম্পে ও নিউ জিল্যান্ড সফরে যাওয়া হয়নি এই পেসারের।