• বাংলাদেশ ম্যাচের অনুপ্রেরণায় ভয়ডরহীন খেলার প্রত্যয় অস্ট্রেলিয়ার
    টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে অনেকের ফেভারিটের তালিকায় ছিল না অস্ট্রেলিয়ার নাম। সেই দলটিই আসর জুড়ে দারুণ ধারাবাহিকতা দেখিয়ে এখন শিরোপা থেকে এক ধাপ দূরে। যার পেছনে বড় ভূমিকা রেখেছে দলটির আক্রমণাত্মক ক্রিকেট। একইরকম খুনে মেজাজেই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা জয়ের পরিকল্পনা আঁটছে তারা।
  • বাংলাদেশ সফরেও 'ভালো কিছু' দেখছেন ল্যাঙ্গার
    সবশেষ পাঁচ টি-টোয়েন্টি সিরিজে হেরে এই সংস্করণের বৈশ্বিক আসরে খেলতে এসেছে অস্ট্রেলিয়া। যেখানে ছিল বাংলাদেশের বিপক্ষে প্রথমবার কোনো সিরিজ হারের তেতো স্বাদও। এমন বিবর্ণ অস্ট্রেলিয়াকে অনেকেই রাখেননি বিশ্বকাপের ফেভারিটদের কাতারে। অথচ সেই দলই এখন টুর্নামেন্টের ফাইনালে।
  • অস্ট্রেলিয়া-ল্যাঙ্গারের বিপক্ষে হেইডেনের ‘মনের লড়াই’
    অস্ট্রেলিয়ার হয়ে খেলেছেন বছরের পর বছর। উপহার দিয়েছেন কত না স্মরণীয় ইনিংস! হয়েছেন অনেক জয়ের নায়ক। নিয়তি এবার দেশের বিপক্ষে দাঁড় করিয়ে দিয়েছে ম্যাথু হেইডেনকে। এক সময় যাদের হয়ে ২২ গজ মাতিয়েছেন, সেই অস্ট্রেলিয়াকে এবার আটকানোর ছক কষতে হচ্ছে তাকে। সাবেক এই ওপেনার যে এখন পাকিস্তানের ব্যাটিং পরামর্শক। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ওঠার লড়াইয়ে পাকিস্তান মুখোমুখি হতে যাচ্ছে অস্ট্রেলিয়ার।
  • ২২ গজের সঙ্গীর হয়ে বাইরেও ব্যাট করলেন হেইডেন
    ক্রিকেট মাঠে অনেক লড়াইয়ের সহযোদ্ধা দুজন। ম্যাচের পর ম্যাচ দুজন মিলে অস্ট্রেলিয়াকে এনে দিয়েছেন দুর্দান্ত শুরু। কাঁধে কাঁধ মিলিয়ে গুঁড়িয়েছেন প্রতিপক্ষের বোলিং। দুজনের জুটি হয়ে আছে কিংবদন্তি। সময়ের পালায় এখন আর ২২ গজের সঙ্গী নন জাস্টিন ল্যাঙ্গার ও ম্যাথু হেইডেন। তবে আজ যখন ল্যাঙ্গারের কিছুটা দুঃসময়, ঠিকই তাকে সঙ্গ দিলেন হেইডেন। সাবেক এই অস্ট্রেলিয়ান ওপেনার তার ব্যাটিংয়ের মতোই আক্রমণাত্মক ভাষায় উড়িয়ে দিলেন ল্যাঙ্গারের সমালোচকদের।
  • জরুরি সভার পর শান্তির পতাকা ওড়ালেন পেইন
    মাঠে আপাতত খেলা নেই অস্ট্রেলিয়ার। তবে মাঠের বাইরের খেলায় উত্তাল ছিল অস্ট্রেলিয়ান ক্রিকেট। চলছিল বিতর্কের ঝড়। অবস্থা বুঝে জরুরি ব্যবস্থা নিলেন ক্রিকেট অস্ট্রেলিয়ার বড় কর্তারা। তাতে আপাতত ঝড়ো হাওয়া থামার ইঙ্গিত। টেস্ট অধিনায়ক টিম পেইন জানিয়ে দিলেন, তাদের সবাইকে পাশে পাবেন কোচ জাস্টিন ল্যাঙ্গার।
  • ‘অবিশ্বাস্য কাজ করেছেন ল্যাঙ্গার’
    মাঠে ও মাঠের বাইরে সময়টা মোটেও ভালো যাচ্ছে না অস্ট্রেলিয়া দলের কোচ জাস্টিন ল্যাঙ্গারের। বছরের শুরু থেকেই খেলোয়াড়দের সাথে তার সম্পর্ক নিয়ে চলছে কাটাঁছেড়া। ওদিকে মাঠেও দল ভুগছে ধারাবাহিকতার অভাবে। সব মিলিয়ে ল্যাঙ্গার এই পদের যোগ্য ব্যক্তি কিনা, সেই প্রশ্ন উঠেছে বারবার। তবে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী নিক হকলি জানালেন, তারা ভরসা রাখছেন ল্যাঙ্গার ওপরই।
  • ‘জায়গা খালি নেই’, অধিনায়কত্ব প্রসঙ্গে ল্যাঙ্গার
    স্টিভেন স্মিথের নেতৃত্বে ফেরার আগ্রহ নিয়ে ভাবছেন না জাস্টিন ল্যাঙ্গার। অস্ট্রেলিয়ার কোচ সরাসরি জানিয়ে দিলেন, আপাতত দলে অধিনায়কের জায়গা খালি নেই। টিম পেইন ও অ্যারন ফিঞ্চের ওপরই আস্থা রাখছেন তিনি।
  • তিন বছর পর পেইনের ‘একটি বাজে দিন’
    তিনটি ক্যাচ হাতছাড়া, তাতে জয়ের সুযোগ ফসকে যাওয়া। কাঠগড়ায় টিম পেইন। চারপাশ থেকে ধেয়ে আসছে সমালোচনার তির। এই দুঃসময়ে অস্ট্রেলিয়ান অধিনায়ককে রক্ষায় ঢাল হলেন জাস্টিন ল্যাঙ্গার। অস্ট্রেলিয়ার কোচ মনে করিয়ে দিলেন, তিন বছরে স্রেফ এই একটিই বাজে দিন গেছে পেইনের।
  • ‘যোদ্ধা’ ওয়ার্নারের সম্ভাবনা উজ্জ্বল
    ডেভিড ওয়ার্নারকে নিয়ে জল্পনার সমাপ্তি আপাতত ধরে নেওয়াই যায়। জাস্টিন ল্যাঙ্গার স্পষ্ট ইঙ্গিত দিয়ে রাখলেন, শতভাগ ফিট না হলেও সিডনি টেস্টে খেলবেন অভিজ্ঞ এই ওপেনার। খেলার মতো ফিট হয়ে উঠতে লড়াকু মানসিকতার এই ব্যাটসম্যান সম্ভব সব কিছু করছেন বলেও জানালেন অস্ট্রেলিয়ান কোচ।
  • ভারতের দুর্দশায় সহানুভূতি থাকলেও খুশি ল্যাঙ্গার
    ৩৬ রানে অলআউট হওয়ার পর জেরবার ভারতীয় দলের প্রতি সহানুভূতি জানাচ্ছেন জাস্টিন ল্যাঙ্গার। তবে স্রেফ ওইটুকুই, তাদের জন্য ব্যথায় কাতর নন অস্ট্রেলিয়ান কোচ। বরং বিপর্যস্ত প্রতিক্ষকে তারা আরও চেপে ধরতে চান সামনের ম্যাচে।
  • ওয়ার্নার না থাকলে মাথাব্যথাও নেই!
    ডেভিড ওয়ার্নারের মতো একজনকে না পাওয়া মানে দলের জন্য বড় ধাক্কা। তবে জাস্টিন ল্যাঙ্গার একটি মজার দিকও দেখছেন। ওয়ার্নার না খেলতে পারলে তো অন্তত একাদশ নির্বাচন নিয়ে খুব একটা মাথা ঘামাতে হবে না অস্ট্রেলিয়া কোচকে!
  • ল্যাঙ্গারের জীবনে দেখা ‘সেরা ক্রিকেটার’ কোহলি
    স্টিভ ওয়াহ ও রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়ার দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন জাস্টিন ল্যাঙ্গার। যে দুটি দলকে রাখা যায় ক্রিকেট ইতিহাসের সেরা দলগুলির ছোট্ট তালিকায়। অনেক কিংবদন্তির সঙ্গে ল্যাঙ্গার খেলেছেন, খেলোয়াড়ী জীবনে ও পরে দেখেছেন আরও অনেককে। তাদের সবার চেয়ে এগিয়ে রাখছেন তিনি বিরাট কোহলিকে।
  • একই সময়ে অস্ট্রেলিয়ার দুটি জাতীয় দল, আপত্তি ল্যাঙ্গারের
    আগামী বছর একই সময়ে অস্ট্রেলিয়ার দুটি জাতীয় দল খেলতে পারে দুই জায়গায়। ক্রিকেট অস্ট্রেলিয়ার এই ভাবনা একদমই পছন্দ হয়নি জাস্টিন ল্যাঙ্গারের। অস্ট্রেলিয়ার প্রধান কোচ সোজাসাপ্টা জানিয়ে দিয়েছেন, এক দেশ এক খেলায় জাতীয় দলও একটিই হওয়া উচিত।
  • ইংল্যান্ড ভয়ঙ্কর দল, আমরাও প্রস্তুত: ল্যাঙ্গার
    সীমিত ওভারের সিরিজে মুখোমুখি হওয়ার আগে প্রতিপক্ষকে প্রশংসায় ভাসালেন জাস্টিন ল্যাঙ্গার। অস্ট্রেলিয়ার কোচের দৃষ্টিতে, ইংল্যান্ড ভয়ঙ্কর দল। তবে তার দলও লড়াইয়ের জন্য প্রস্তুত বলে জানালেন সাবেক এই তারকা ব্যাটসম্যান।
  • বিশ্ব ক্রিকেটের স্বার্থে ল্যাঙ্গারের চাওয়া
    করোনাভাইরাস বিরতির পর ইংল্যান্ডে ফিরেছে ক্রিকেট। মৌসুমের ঠাসা সূচিও ঘোষণা করেছে দেশটির ক্রিকেট বোর্ড। কিন্তু অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের সীমিত ওভারের সিরিজ এখনও ঝুলছে অনিশ্চয়তার সুতোয়। অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার অবশ্য এই সফরের জন্য মরিয়া। তার মতে, বিশ্ব ক্রিকেটের স্বার্থেই ইংল্যান্ডে যাওয়া উচিত অস্ট্রেলিয়ার।
  • 'যেন হেলমেট-গার্ড ছাড়া ওয়ালশ-অ্যামব্রোসের মুখোমুখি হয়েছিলাম'
    ভালো কাজ করছেন, ব্যাটসম্যানদের উন্নতির জন্য পরিশ্রম করছেন-এমন একজনকে তার চাকরি চলে যাওয়ার খবর জানানো সহজ নয়। সেই কাজই করতে হয়েছে জাস্টিন ল্যাঙ্গারকে। ব্যাটিং কোচ গ্রায়েম হিককে ছাঁটাইয়ের খবর জানাতে গিয়ে হেলমেট-গার্ড ছাড়া ওয়ালশ-অ্যামব্রোসের মুখোমুখি হওয়ার মতো অনুভূতি হয়েছিল অস্ট্রেলিয়ার প্রধান কোচের।
  • শোয়েবের গতি দেখে অন্য প্রান্তে থাকতে চেয়েছিলেন ল্যাঙ্গার!
    একের পর এক আগুনের গোলা ধেয়ে আসছে। কে চায় শখ করে অগ্নিপরীক্ষায় পড়তে। চাননি জাস্টিন ল্যাঙ্গারও। দুই দশক আগের এক ম্যাচে শোয়েব আখতারকে খেলার ব্যাপারে নাকি তার মাঝে একরকম অনীহা দেখা গিয়েছিল, জানিয়েছেন রিকি পন্টিং।
  • ধ্বংসস্তুপেই সাফল্যের রসদ পেয়েছিলেন ল্যাঙ্গার
    প্রবাদে আছে, ব্যর্থতাই সাফল্যের চাবিকাঠি। জাস্টিন ল্যাঙ্গারের জীবনে এটিই সত্য হয়ে ধরা দিয়েছে বারবার। খেলোয়াড়ী জীবনে এই অভিজ্ঞতা হয়েছিল সাবেক অস্ট্রেলিয়া ব্যাটসম্যানের। কোচ হিসেবেও ব্যর্থতার অধ্যায় থেকে পেয়েছেন ঘুরে দাঁড়ানোর শক্তি।
  • দর্শকশূন্য মাঠে ক্রিকেট ফেরার পক্ষে অস্ট্রেলিয়া কোচও
    ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক ওয়েন মর্গ্যানের পর এবার দর্শকশূন্য মাঠে ক্রিকেট ফেরার পক্ষে মত দিলেন অস্ট্রেলিয়া কোচ জাস্টিন ল্যাঙ্গার।
  • করোনাভাইরাস: ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্যে নজর রাখছে অস্ট্রেলিয়া
    করোনাভাইরাসের ছোবলে বন্ধ রয়েছে খেলা। একরকম ঘরবন্দী হয়ে রয়েছেন সবাই। এই পরিস্থিতিতে একা থাকা ক্রিকেটার ও স্টাফদের মানসিক স্বাস্থ্য নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে ক্রিকেট অস্ট্রেলিয়া, জানিয়েছেন অস্ট্রেলিয়া কোচ জাস্টিন ল্যাঙ্গার।
  • মার্শ-খাওয়াজা মিডল-অর্ডারে মানিয়ে নেবে, বিশ্বাস কোচের
    দুই টপ অর্ডার ব্যাটসম্যান শন মার্শ ও উসমান খাওয়াজা দলের প্রয়োজনে খেলছেন মিডল অর্ডারে। অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গারের বিশ্বাস, নতুন ব্যাটিং পজিশনে মানিয়ে নিতে পারবেন দুই বাঁহাতি ব্যাটসম্যান।
  • অস্ট্রেলিয়ার নতুন কোচ ল্যাঙ্গার
    ড্যারেন লেম্যানের সম্ভাব্য উত্তরসূরি হিসেবে তার নামই উচ্চারিত হয়েছে জোরেসোরে। এবার আনুষ্ঠানিক ঘোষণাও হয়ে গেল। অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দলের নতুন কোচ জাস্টিন ল্যাঙ্গার। সাবেক ওপেনার দায়িত্ব পেয়েছেন চার বছরের জন্য।
  • শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে অস্ট্রেলিয়ার কোচ ল্যাঙ্গার
    শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে অস্ট্রেলিয়ার কোচ হিসেবে থাকবেন জাস্টিন ল্যাঙ্গার। টেস্ট দলকে নিয়ে সে সময় ভারতে থাকবেন স্টিভেন স্মিথদের কোচ ড্যারেন লেম্যান।