• আইপিএলের জন্য পাকিস্তান-আফগানিস্তান সিরিজের ভেন্যু বদল
    ভেন্যু পরিবর্তন করা হয়েছে পাকিস্তান ও আফগানিস্তানের ওয়ানডে সিরিজের। সংযুক্ত আরব আমিরাত থেকে সরিয়ে দুই দলের আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের সিরিজটি এখন হবে শ্রীলঙ্কায়।
  • অবশেষে ভারতকে হারাতে পারল শ্রীলঙ্কা
    ঘরের মাঠে ভারতের বিপক্ষে জিততে যেন ভুলেই গিয়েছিল শ্রীলঙ্কা। আভিশকা ফার্নান্দো ও ভানুকা রাজাপাকসের দারুণ ফিফটিতে অবশেষে সেই স্বাদ পেল তারা। ৯ বছর ও ১০ ম্যাচ পর ভারতকে নিজেদের মাটিতে হারাল লঙ্কানরা।
  • করোনাভারাসের ছোবলে উইন্ডিজ-অস্ট্রেলিয়া ম্যাচ স্থগিত
    টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিল অস্ট্রেলিয়া, মাঠে বল গড়ানোর কয়েক মিনিট বাকি। এমন সময় একজনের শরীরে করোনাভাইরাস শনাক্তের খবর আসায় স্থগিত হয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া দ্বিতীয় ওয়ানডে।
  • পেসার চাহারের ব্যাটিং নৈপুণ্যে ভারতের দুর্দান্ত জয়
    ১৯৩ রানে নেই ৭ উইকেট। লক্ষ্য তখনও ৮৩ রান দূরে। নেই বিশেষজ্ঞ ব্যাটসম্যানদের কেউ। বল-প্রতি রান তাড়ার কঠিন চ্যালেঞ্জে চমক দেখালেন দিপক চাহার। অসাধারণ ব্যাটিংয়ে আরেক পেসার ভুবনেশ্বর কুমারকে নিয়ে দলকে নিলেন জয়ের বন্দরে।
  • তামিমের সেঞ্চুরিতে শেষটাও রাঙাল বাংলাদেশ
    শেষ ম্যাচে বোলিং তেমন ভালো হলো না, দায়িত্ব নিলেন ব্যাটসম্যানরা। সামনে থেকে নেতৃত্ব দিলেন তামিম ইকবাল। অধিনায়কোচিত ব্যাটিংয়ে করলেন সেঞ্চুরি। ফেরার ম্যাচে কার্যকর এক ইনিংস খেললেন নুরুল হাসান সোহান। দল পেল এক অনির্বচনীয় স্বাদ। প্রথমবার জিম্বাবুয়েকে তাদের মাটিতে হোয়াইটওয়াশ করল বাংলাদেশ।
  • শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে এগিয়ে গেল ভারত
    লক্ষ্যটা আড়াইশর একটু বেশি। পৃথ্বী শ ও ইশান কিষানের মারমুখী ব্যাটিংয়ে সেটা হয়ে উঠল মামুলি। সঙ্গে অধিনায়ক শিখর ধাওয়ানের দায়িত্বশীল ব্যাটিংয়ে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিল ভারত।
  • সাকিবের অসাধারণ ইনিংসে সিরিজ বাংলাদেশের
    মাঝারি রান তাড়ায় ভালো শুরুর পর হঠাৎ দিক হারাল বাংলাদেশ। ব্যাটসম্যানরা যেন যোগ দিলেন উইকেট ছুড়ে আসার মিছিলে। অন্য প্রান্তে দাঁড়িয়ে দেখলেন সাকিব আল হাসান। বুঝে নিলেন বাঁহাতি এই অলরাউন্ডার, আজ তার দিন। দলকে জয়ের বন্দরে টেনে নিতে হবে তাকেই। অসাধারণ এক ইনিংসে ঠিক তা-ই করলেন সাকিব। তার নৈপুণ্যে রোমাঞ্চকর লড়াইয়ে তিন উইকেটে জিতে সিরিজ জিতে নিল বাংলাদেশ।
  • লিটন-সাকিবের নৈপুণ্যে বাংলাদেশের বড় জয়
    পরিণত ব্যাটিংয়ে চমৎকার এক সেঞ্চুরি করলেন লিটন দাস। ব্যাটিংয়ে অবদান রাখলেন আফিফ হোসেন, মাহমুদউল্লাহ। তাদের দৃঢ়তায় লড়াইয়ের পুঁজি পাওয়া বাংলাদেশ দাঁড়াতেই দিল না জিম্বাবুয়েকে। সামনে থেকে নেতৃত্ব দিলেন সাকিব আল হাসান। বাঁহাতি এই স্পিনারের পাঁচ উইকেটে তামিম ইকবালের দল জিতল অনায়াসে।
  • রেকর্ড গড়ে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করল ইংল্যান্ড
    ক্যারিয়ার সেরা ইনিংসে দলকে টানলেন বাবর আজম। দুই মেজাজের দুই ফিফটিতে অধিনায়ককে সঙ্গ দিলেন ইমাম-উল-হক ও মোহাম্মদ রিজওয়ান। ইংল্যান্ডকে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ ছুড়ে দিল পাকিস্তান। জেমস ভিন্সের প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি ও লুইস গ্রেগরির ফিফটিতে সেই চ্যালেঞ্জে জিতে সফরকারীদের হোয়াইটওয়াশ করে ছাড়ল ইংল্যান্ড।
  • দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে আয়ারল্যান্ডের ইতিহাস
    ব্যাট হাতে সামনে থেকে দলকে পথ দেখালেন অ্যান্ডি বালবার্নি। অধিনায়কের দারুণ সেঞ্চুরি ও হ্যারি টেক্টরের কার্যকর ফিফটিতে তিনশ রানের কাছে গেল আয়ারল্যান্ড। পরে দুর্দান্ত বোলিংয়ে দক্ষিণ আফ্রিকাকে আড়াইশর নিচে থামিয়ে ইতিহাস গড়ল স্বাগতিকরা। দলটির বিপক্ষে প্রথমবার পেল আন্তর্জাতিক ম্যাচ জেতার অনির্বচনীয় স্বাদ।
  • বৃষ্টিতে ভেসে গেল আয়ারল্যান্ড-দ. আফ্রিকার প্রথম ওয়ানডে
    ম্যাচ শুরুর আগে থেকেই বৃষ্টি করছিল রাজত্ব। বৃষ্টির বিরতিতে খেলা হলো চল্লিশ ওভার। ফিফটিতে আয়ারল্যান্ডকে টানলেন উইলিয়াম পোর্টারফিল্ড ও অ্যান্ডি বালবার্নি। কিন্তু শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকাকে লক্ষ্য তাড়ার সুযোগই দিলো না প্রকৃতি। 
  • ৫ দিন পেছাল ভারত-শ্রীলঙ্কা সিরিজ
    ভারত-শ্রীলঙ্কার সীমিত ওভারের সিরিজের সূচি পরিবর্তন একরকম নিশ্চিতই ছিল। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। লঙ্কান দলে করোনাভাইরাস হানা দেওয়ায় পাঁচ দিন পিছিয়ে দেওয়া হয়েছে সিরিজ শুরুর দিনক্ষণ।
  • পাকিস্তানকে উড়িয়ে দিল ‘দ্বিতীয় সারির’ ইংল্যান্ড
    টসের সময় বেন স্টোকস বলেছিলেন, ‘আগের ম্যাচের দল থেকে আমরা ১১ পরিবর্তন নিয়ে নামছি।’ যেখানে ওয়ানডে অভিষেকই হলো ৫ জনের। সেই দলের বিপক্ষেই উড়ে গেল অভিজ্ঞ পাকিস্তান। প্রতিপক্ষকে দেড়শর নিচে গুটিয়ে দিয়ে দাভিদ মালান ও জ্যাক ক্রলির ফিফটিতে সহজেই জয় মুঠোবন্দী করল ইংল্যান্ড।
  • ঘোষিত দলে করোনাভাইরাসের হানা, নতুন দল সাজাচ্ছে ইংল্যান্ড
    পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর দুই দিন আগে বড় ধাক্কা খেল ইংল্যান্ড। খেলোয়াড় ও ম্যানেজমেন্ট মিলিয়ে সাত জনের শরীরে ধরা পড়েছে করোনাভাইরাস। এতে সিরিজটির জন্য নতুন করে দল সাজাতে হচ্ছে ইংলিশদের।
  • অপরিবর্তিত দল নিয়ে পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ড
    শ্রীলঙ্কাকে উড়িয়ে দেওয়া দল নিয়েই পাকিস্তানের বিপক্ষে লড়াই করবে ইংল্যান্ড। জায়গা ধরে রেখেছেন দাভিদ মালানের অনুপস্থিতিতে দলে ফেরা টম ব্যান্টনও।
  • শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজও ইংল্যান্ডের
    চমৎকার বোলিংয়ে শ্রীলঙ্কার টপ অর্ডার গুঁড়িয়ে দিলেন স্যাম কারান। মিডল অর্ডারে বিপজ্জনক হয়ে ওঠা দুই ব্যাটসম্যানকে থামালেন ডেভিড উইলি। তাদের দারুণ বোলিংয়ে মাঝারি লক্ষ্য পাওয়া ইংল্যান্ড জিতল সহজেই। টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর এক ম্যাচ হাতে রেখে জিতে নিল ওয়ানডে সিরিজও।
  • ৪৭ বলে সেঞ্চুরি করে ইংল্যান্ড দলে ব্যান্টন
    টি-টোয়েন্টি ব্লাস্টে ব্যাট হাতে দারুণ ছন্দে আছেন টম ব্যান্টন। পরপর দুই ম্যাচে ফিফটি ও সেঞ্চুরি উপহার দেওয়া এই টপ অর্ডার ব্যাটসম্যানকে ওয়ানডে দলে যোগ করেছে ইংল্যান্ড।
  • রুট ও বোলারদের নৈপুণ্যে জিতল ইংল্যান্ড
    জৈব-সুরক্ষা বলয় ভাঙা ত্রয়ীকে হারানোর সঙ্গে যোগ হয়েছে চোট সমস্যা। সব মিলিয়ে শ্রীলঙ্কার ভারসাম্যপূর্ণ একাদশ সাজানোই কঠিন। স্রেফ তিন জন বিশেষজ্ঞ ব্যাটসম্যান নিয়ে খেলতে নামা সফরকারীদের দারুণ ভোগালেন ক্রিস ওকস ও ডেভিড উইলি। তাদের চমৎকার বোলিংয়ে দুইশর নিচে লক্ষ্য পাওয়া ইংল্যান্ড জিতল জো রুটের দায়িত্বশীল ইনিংসে।
  • ইংল্যান্ড সফর শেষ আভিশকার
    ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেছেন আভিশকা ফার্নান্দো। ঊরুর মাংসপেশিতে চোট পেয়েছেন শ্রীলঙ্কার টপ অর্ডার এই ব্যাটসম্যান।
  • শেষটায় মলিন বাংলাদেশ
    সিরিজে নিখুঁত ম্যাচ আর খেলা হলো না বাংলাদেশের। উল্টো আগের দুই ম্যাচের চেয়ে খারাপ করল তিন বিভাগেই। এর মাশুল দিতে হলো বড় ব্যবধানে হেরে। কুসল পেরেরার সেঞ্চুরি ও দুশমন্থ চামিরার পাঁচ উইকেটে জয় দিয়ে সিরিজ শেষ করল শ্রীলঙ্কা।
  • মুশফিকের অসাধারণ সেঞ্চুরিতে সিরিজ বাংলাদেশের
    দ্বিতীয় ওয়ানডেতে জিতে বাংলাদেশের দুটি লক্ষ্যই পূরণ হলো। অসাধারণ সেঞ্চুরিতে লড়াইয়ের পুঁজি এনে দিলেন মুশফিকুর রহিম। পরে মিলিত চেষ্টায় বোলাররা এনে দিলেন বড় জয়। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জিতল বাংলাদেশ। উঠল আইসিসি ওয়ানডে সুপার লিগের চূড়ায়।
  • শ্রীলঙ্কাকে হারিয়ে চারে বাংলাদেশ
    মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ লড়াইয়ের পুঁজি এনে দেওয়ার পর মেহেদী হাসান মিরাজের হাত ধরে বোলিংয়ে শুরু হয় দারুণ। পাল্টা আক্রমণে খুনে ইনিংসে শ্রীলঙ্কাকে ম্যাচে ফেরান ভানিন্দু হাসারাঙ্গা। তবে শেষ রক্ষা করতে পারেননি এই অলরাউন্ডার। মিলিত চেষ্টায় লঙ্কানদের ৩৩ রানে হারিয়ে সিরিজে এগিয়ে গেছে বাংলাদেশ।
  • বাবর-ফখরের ব্যাটে সিরিজ জিতল পাকিস্তান
    টানা দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি করলেন ফখর জামান। দৃঢ় ভিতের উপর দাঁড়িয়ে শেষটায় ঝড় তুললেন বাবর আজম। সিরিজ নির্ধারণী ম্যাচে পাকিস্তান পেল বড় সংগ্রহ। নিয়মিত খেলোয়াড়দের অনেককে ছাড়া খেলতে নামা দক্ষিণ আফ্রিকা দারুণ লড়াই করলেও শেষরক্ষা করতে পারল না। বোলারদের মিলিত চেষ্টায় সিরিজ জিতে নিল পাকিস্তান।
  • ফখরের রেকর্ড ১৯৩ ছাপিয়ে দ. আফ্রিকার জয়
    প্রায় সাড়ে তিনশ রানের লক্ষ্য তাড়ায় ২৫তম ওভারে ১২০ রানে নেই ৫ উইকেট। বড় হারের মঞ্চ প্রস্তুত। সেই ম্যাচ জমিয়ে তুললেন ফখর জামান। তবে আশা জাগিয়েও ডাবল সেঞ্চুরি পেলেন না বাঁহাতি এই ওপেনার। আলো দেখলেও জয়ের বন্দরে পৌঁছাতে পারল না পাকিস্তান। দারুণ জয়ে সিরিজে সমতা আনল দক্ষিণ আফ্রিকা।
  • সহজ ম্যাচ কঠিন করে জিতল পাকিস্তান
    ৩০ বলে প্রয়োজন ৩০ রান, হাতে পাঁচ উইকেট, ক্রিজে দুই থিতু ব্যাটসম্যান। এমন সমীকরণের ম্যাচ গড়ালো শেষ বল পর্যন্ত, ছড়াল রোমাঞ্চ। বাবর আজমের সেঞ্চুরি ও ইমাম-উল হকের ফিফটিতে গড়া দৃঢ় ভিতে দাঁড়িয়েও সহজ ম্যাচ কঠিন করে জিতল পাকিস্তান।
  • কারানের বীরত্বেও পারল না ইংল্যান্ড
    লক্ষ্য থেকে দল ১৬২ রান দূরে থাকতে আট নম্বরে নেমে স্যাম কারান লড়াই করলেন শেষ পর্যন্ত। রেকর্ড ইনিংসের পথে আশা জাগালেন জয়ের। কিন্তু হার এড়াতে পারল না ইংল্যান্ড। রোমাঞ্চকর লড়াইয়ে জিতে সিরিজ ঘরে তুলল ভারত।
  • বেয়ারস্টো-স্টোকসের নৈপুণ্যে রেকর্ড রান তাড়া করল ইংল্যান্ড
    প্রথম ওয়ানডেতে আশা জাগিয়েও সেঞ্চুরি পাননি জনি বেয়ারস্টো। দলও পেয়েছিল হারের তেতো স্বাদ। এবার আর কোনো হতাশা নয়। তার দারুণ সেঞ্চুরি, সঙ্গে বেন স্টোকসের ঝড়ো ব্যাটিংয়ে ভারতের বিপক্ষে রেকর্ড রান তাড়া করে সিরিজে সমতা এনেছে ইংল্যান্ড।
  • ইংল্যান্ডকে উড়িয়ে এগিয়ে গেল ভারত
    টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচের পর জায়গা হারানো শিখর ধাওয়ান ওয়ানডেতে ফিরেই নিজেকে মেলে ধরলেন। সঙ্গে আরও তিনটি অর্ধশতকে তিনশ ছাড়ানো পুঁজি গড়ল ভারত। রান তাড়ায় দারুণ শুরু পেলেও অভিষিক্ত প্রসিধ কৃষ্ণা ও শার্দুল ঠাকুরের দারুণ বোলিংয়ে পথ হারিয়ে ফেলে ইংল্যান্ড।
  • ভারত ওয়ানডে দলেও সূর্যকুমার, নতুন মুখ প্রসিধ
    ঘরোয়া ক্রিকেটে আলো ছড়ানো সূর্যকুমার যাদবের সামনে আরেকটি সংস্করণে দেশের হয়ে খেলার হাতছানি। ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পাওয়া এই ব্যাটসম্যান ডাক পেয়েছেন ভারত ওয়ানডে দলেও। সেখানে তার সঙ্গী প্রসিধ কৃষ্ণা। জাতীয় দলে প্রথমবার এসেছেন তরুণ এই পেসার।
  • হোপের সেঞ্চুরিতে উইন্ডিজের অনায়াস জয়
    ভালো শুরুর পর পথ হারিয়ে আড়াইশর আগেই থমকে গেল শ্রীলঙ্কা। মাঝারি পুঁজি নিয়ে তেমন লড়াইও করতে পারল না তারা। দায়িত্বশীল সেঞ্চুরিতে ব্যবধান গড়ে দিলেন শেই হোপ। সহজ জয়ে আইসিসি ওয়ানডে সুপার লিগে পয়েন্টের খাতা খুলল ওয়েস্ট ইন্ডিজ।
  • ভারত-ইংল্যান্ডের ওয়ানডে সিরিজ দর্শকশূন্য মাঠে
    চেন্নাইয়ে হওয়া দ্বিতীয় টেস্টের পর আহমেদাবাদেও গ্যালারিতে ছিল দর্শক। থাকবে ভারত-ইংল্যান্ডের টি-টোয়েন্টি সিরিজেও। কিন্তু পুনেতে হতে যাওয়া দুই দলের ওয়ানডে সিরিজ হবে দর্শকশূন্য মাঠে।
  • রেকর্ড গড়া স্টার্লিংকে ছাপিয়ে নায়ক রশিদ
    দুর্দান্ত ব্যাটিংয়ে লড়াই করলেন পল স্টার্লিং। নাম লেখালেন রেকর্ডের একটি পাতায়ও। কিন্তু তার সেঞ্চুরিতেও হার এড়াতে পারেনি আয়ারল্যান্ড। অলরাউন্ড নৈপুণ্যে ব্যবধান গড়ে দিলেন রশিদ খান। তার হাত ধরে ওয়ানডেতে প্রথমবারের মতো আইরিশদের হোয়াইটওয়াশ করেছে আফগানিস্তান।
  • দলের প্রয়োজনের সময় রান করাতেই মুশফিকের আনন্দ
    গিয়েই শট খেলা সহজ নয়, এমন উইকেটে শুরু থেকে রানের গতিতে দম দিয়েছেন। মাহমুদউল্লাহকে দিয়েছেন শুরুতে সময় নেওয়ার সুযোগ। শেষ করে আসতে না পারায় একটু আক্ষেপ আছে বটে, তবে সব মিলে বেশ খুশি মুশফিকুর রহিম। দলের প্রয়োজনের সময় রান করাটাই বেশি উপভোগ্য বাংলাদেশের নির্ভরযোগ্য এই ব্যাটসম্যানের কাছে।  
  • রহমতের সেঞ্চুরিতে সিরিজ আফগানদের
    পল স্টার্লিংয়ের সেঞ্চুরির পরও নিয়ন্ত্রিত বোলিংয়ে নাভিন-উল-হক ও মুজিব উর রহমান লক্ষ্যটা রাখলেন নাগালে। রেকর্ড গড়া জুটিতে বাকি কাজটা সহজেই সারলেন রহমত শাহ ও হাশমতউল্লাহ শাহিদি। আয়ারল্যান্ডকে উড়িয়ে এক ম্যাচ হাতে রেখে ওয়ানডে সিরিজ জিতল আফগানিস্তান।
  • ‘অনেক দিন পর’ ম্যাচ সেরা হয়ে উচ্ছ্বসিত মিরাজ
    সিরিজ শুরুর আগেই মেহেদী হাসান মিরাজ বলেছিলেন, প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ বলেই পাচ্ছেন বাড়তি আত্মবিশ্বাস। পারফরম্যান্সেও তা ফুটিয়ে তুললেন তরুণ এই অফ স্পিনার। করলেন ক্যারিয়ার সেরা বোলিং। ম্যাচ সেরা হয়ে খুশিতে ভাসছেন মিরাজ।
  • ক্যারিবিয়ানদের গুঁড়িয়ে সিরিজ জিতল বাংলাদেশ
    একই উইকেটে খেলা হলেও কন্ডিশনের কারণে বোলারদের জন্য ছিল না খুব একটা সহয়তা। বল ভালোভাবেই এলো ব্যাটে। কিন্তু মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমানদের দারুণ লাইন-লেংথের সামনে খুব একটা লড়াই করতে পারল না ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা। টানা দ্বিতীয় ম্যাচে তারা গুটিয়ে গেল দেড়শর নিচে। অধিনায়ক তামিম ইকবালের ফিফটিতে সহজেই সেই রান পেরিয়ে সিরিজ জিতে নিল বাংলাদেশ।
  • গুরবাজের সেঞ্চুরি, রশিদ-ঝড়ে জিতল আফগানিস্তান
    রেকর্ড গড়া সেঞ্চুরিতে অভিষেক রাঙালেন রহমানউল্লাহ গুরবাজ। শেষ দিকে ঝড়ো ইনিংসে দলকে তিনশ রানের কাছে নিয়ে গেলেন রশিদ খান। সেই রানই যথেষ্ট হয়েছে আফগানিস্তানের জন্য। আয়ারল্যান্ডকে হারিয়ে আইসিসি ওয়ানডে সুপার লিগে শুভ সূচনা করেছে দলটি।
  • বোলারদের দাপটে জিতল বাংলাদেশ
    ফেরার ম্যাচ রাঙিয়ে রাখলেন সাকিব আল হাসান। দারুণ বোলিংয়ে নিলেন ৪ উইকেট। অভিষেকে ৩ উইকেট পেলেন হাসান মাহমুদ। বোলারদের দাপটে ছোট লক্ষ্য পেল বাংলাদেশ। ছোট পুঁজি নিয়েও দারুণ লড়াই করল ওয়েস্ট ইন্ডিজ। তবে প্রত্যাশিত জয় দিয়েই সিরিজি শুরু করল তামিম ইকবালের দল।
  • ম্যাক্সওয়েলের ঝড় থামিয়ে হোয়াইটওয়াশ এড়াল ভারত
    বারবার রং পাল্টানো ম্যাচে দলকে টানছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। আরেকটি বিস্ফোরক ইনিংসে সহজ করে ফেলেছিলেন সমীকরণ। দারুণ এক ডেলিভারিতে তাকে বোল্ড করে ম্যাচের মোড় ঘুরিয়ে দিলেন জাসপ্রিত বুমরাহ। রোমাঞ্চকর লড়াইয়ে অস্ট্রেলিয়াকে হারিয়ে হোয়াইটওয়াশ এড়াল ভারত।
  • স্মিথের সেঞ্চুরিতে ভারতকে হারিয়ে সিরিজ অস্ট্রেলিয়ার
    ভারতের বিপক্ষে যেন অপ্রতিরোধ্য হয়ে উঠেছেন স্টিভেন স্মিথ। টানা পাঁচ ইনিংসে পঞ্চাশ ছোঁয়া ইনিংস, শেষ তিনটিতে সেঞ্চুরি। তার বিস্ফোরক সেঞ্চুরিতে আবারও রান পাহাড় গড়ার পর বোলারদের মিলিত অবদানে সিরিজ জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। 
  • টেইলরের দুর্দান্ত সেঞ্চুরিতেও পারল না জিম্বাবুয়ে
    শক্তি-সামর্থ্যে দুই দলের পার্থক্য অনেক। তবে সাড়ে সাত মাস পর ক্রিকেটে ফিরে জিম্বাবুয়ে লড়ল বুক চিতিয়ে। অসাধারণ এক সেঞ্চুরিতে জয়ের আশা দেখালেন ব্রেন্ডন টেইলর। কিন্তু শেষ বেলায় পথ হারিয়ে মিলিয়ে গেল সেই আশা। স্লগ ওভারে শাহিন শাহ আফ্রিদি ও ওয়াহাব রিয়াজের দুর্দান্ত বোলিংয়ে জিতল পাকিস্তান।
  • বেয়ারস্টোকে ছাপিয়ে নায়ক ম্যাক্সওয়েল-কেয়ারি
    ম্যাচের প্রথম দুই বলে উইকেট হারানো দলকে টানলেন জনি বেয়ারস্টো। তার সেঞ্চুরি ও ক্রিস ওকসের শেষের ঝড়ো ফিফটিতে ইংল্যান্ড পেল তিনশ ছাড়ানো সংগ্রহ। রান তাড়ায় শুরুর ধসে ম্যাচ থেকে ছিটকে যেতে বসেছিল অস্ট্রেলিয়া। সেখান থেকে দারুণ দুই সেঞ্চুরিতে দলকে জয়ের বন্দরে নিয়ে গেলেন গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যালেক্স কেয়ারি।
  • ঘুরে দাঁড়িয়ে ইংল্যান্ডের দারুণ জয়
    মাঝারি রান তাড়ায় অনায়াস জয়ের পথে ছিল অস্ট্রেলিয়া। চ্যালেঞ্জিং উইকেটেও সাবলীল ব্যাটিংয়ে অ্যারন ফিঞ্চ ও মার্নাস লাবুশেন অনেকটাই মুঠোয় নিয়ে এসেছিলেন ম্যাচ। কিন্তু তাদের শতরানের জুটি ভাঙার পর ঘুরে দাঁড়ানোর চমৎকার এক গল্প লিখল ইংল্যান্ড। বুদ্ধিদীপ্ত নেতৃত্ব ও পেসারদের দুর্দান্ত বোলিংয়ের মিশেলে নাটকীয় জয়ে সিরিজে সমতা টানল ওয়েন মর্গ্যানের দল।
  • বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে অস্ট্রেলিয়ার শুভ সূচনা
    রেকর্ড গড়া জুটিতে দলকে লড়াইয়ের সংগ্রহ এনে দিলেন গ্লেন ম্যাক্সওয়েল ও মিচেল মার্শ। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে লড়াই করলেন স্যাম বিলিংস। তবে জস হেইজেলউড ও অ্যাডাম জ্যাম্পার বোলিংয়ের বিপক্ষে শেষ পর্যন্ত পেরে ওঠেনি ইংল্যান্ড। বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে ওয়ানডে লিগে শুভ সূচনা করেছে অস্ট্রেলিয়া।
  • স্টার্লিং-বালবার্নির সেঞ্চুরিতে আয়ারল্যান্ডের রেকর্ড গড়া জয়
    ওয়েন মর্গ্যানের সেঞ্চুরিতে আয়ারল্যান্ডকে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ দিয়েছিল ইংল্যান্ড। হোয়াইটওয়াশ এড়াতে সেই চ্যালেঞ্জ নিলেন পল স্টার্লিং ও অ্যান্ডি বালবার্নি। টপ অর্ডারের দুই ব্যাটসম্যানের সেঞ্চুরি আর রেকর্ড গড়া জুটিতে বিশ্ব চ্যাম্পিয়নদের তাদেরই মাটিতে হারিয়ে দিয়েছে আয়ারল্যান্ড।
  • বেয়ারস্টো ঝড়ের পর বিলিংস-উইলির দৃঢ়তায় সিরিজ ইংল্যন্ডের
    জনি বেয়ারস্টোর খুনে ব্যাটিংয়ে ইংল্যান্ডের জয় মনে হচ্ছিল স্রেফ সময়ের ব্যাপার। এই কিপার-ব্যাটসম্যানের ঝড় থামানোর পর ওয়েন মর্গ্যান ও মইন আলিকে দ্রুত ফিরিয়ে ম্যাচ জমিয়ে তুলেন জশ লিটল। তবে স্যাম বিলিংস ও ডেভিড উইলির দৃঢ়তায় এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতে নিয়েছে বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • জয় দিয়ে ওয়ানডে লিগ শুরু ইংল্যান্ডের
    ক্যারিয়ার সেরা বোলিংয়ে লক্ষ্যটা ছোট রাখলেন ডেভিড উইলি। রান তাড়ায় শুরুতে কিছুটা চাপে পড়া ইংল্যান্ডকে টানলেন স্যাম বিলিংস। তার ফিফটিতে আয়ারল্যান্ডকে হারিয়ে ওয়ানডে সুপার লিগে শুভসূচনা করেছে ইংল্যান্ড। 
  • সিডনিতে হারের বৃত্তেই নিউ জিল্যান্ড
    ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চের শতরানের উদ্বোধনী জুটির পর দলকে টানলেন মার্নাস লাবুশেন। নিউ জিল্যান্ডকে পথ দেখাতে পারলেন না কেউ। পেসারদের দাপুটে বোলিংয়ে সিডনিতে সহজেই জিতল অস্ট্রেলিয়া।
  • দর্শকশূন্য স্টেডিয়ামে অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড ওয়ানডে সিরিজ
    করোনাভাইরাস ছড়িয়ে পড়ার শঙ্কায় নিউ জিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ হবে দর্শকশূন্য স্টেডিয়ামে। পাশাপাশি অস্ট্রেলিয়ার মেয়েদের দক্ষিণ আফ্রিকা সফর স্থগিত করা হয়েছে।
  • শুধু সাদা বলে মুস্তাফিজ-মাহমুদউল্লাহ, লাল বলে মুমিনুল
    বাংলাদেশ দলে মাহমুদউল্লাহ ও মুস্তাফিজুর রহমানের ভবিষ্যতের ছবি অনেকটাই আঁকা হয়ে গেল বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে। শুধু সাদা বলের চুক্তিতে রাখা হয়েছে এই দুই ক্রিকেটারকে। ইঙ্গিতটা স্পষ্ট, আপাতত টেস্টে বিবেচনা করা হবে না কাউকেই। টেস্ট অধিনায়ক মুমিনুল হক অনুমিতভাবেই আছেন শুধু লাল বলের চুক্তিতে।
  • ওয়ানডে দলের নেতৃত্ব পেলেন তামিম
    বাংলাদেশের নতুন ওয়ানডে অধিনায়ক করা হয়েছে তামিম ইকবালকে। সদ্য বিদায়ী অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার স্থলাভিষিক্ত হলেন অভিজ্ঞ এই ওপেনার।
  • দক্ষিণ আফ্রিকায় হোয়াইটওয়াশড অস্ট্রেলিয়া
    অস্ট্রেলিয়ার হয়ে ব্যাটিংয়ে একাই লড়লেন মার্নাস লাবুশেন। তার দারুণ সেঞ্চুরির পরও দল পেল না বড় পুঁজি। নিয়ন্ত্রিত বোলিংয়ে লক্ষ্যটা নাগালে রাখলেন দক্ষিণ আফ্রিকার বোলাররা। বাকি কাজটা সহজেই সারলেন ব্যাটসম্যানরা। ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করে ছাড়ল দক্ষিণ আফ্রিকা।
  • রেকর্ড রাঙা জয়ে শেষ অধিনায়ক মাশরাফির
    এই ম্যাচের আবেদন বদলে গেছে আগের দিনই। যে ম্যাচের আবহে মিশে নেতা মাশরাফি মুর্তজার বিদায়ের সুর, সেখানে বাকি সব পারিপার্শ্বিকতাই তো গৌণ! লিটন দাস ও তামিম ইকবাল যেন নেমেছিলেন প্রিয় অধিনায়ককে বিদায়ী শ্রদ্ধার্ঘ্য দেওয়ার প্রতিজ্ঞা করেই। রেকর্ড বই চুরমার করা রান উৎসবে দুজন রাঙালেন উপলক্ষ। প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করা দিনটি পূর্ণতা পেল অধিনায়কের পঞ্চাশতম জয়ের অনন্য অর্জনে।
  • এনগিডি-মালানের ঝলকে দক্ষিণ আফ্রিকার জয়
    ক্যারিয়ার সেরা বোলিংয়ে লক্ষ্যটা নাগালে রাখলেন লুঙ্গি এনগিডি। অভিষেকে প্রথম বলেই ফেরা ইয়ানেমান মালানের এবার হলো উল্টো অভিজ্ঞতা। দারুণ এক সেঞ্চুরিতে দ্বিতীয় ওয়ানডেতে দলের জয়কে সঙ্গে নিয়ে ফিরলেন। এক ম্যাচ বাকি থাকতেই অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতে নিল দক্ষিণ আফ্রিকা।
  • রোমাঞ্চকর লড়াইয়ে জিতে সিরিজ বাংলাদেশের
    ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে দলকে জিম্বাবুয়ের বিপক্ষে রেকর্ড গড়া সংগ্রহ এনে দিলেন তামিম ইকবাল। লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের দৃঢ়তায় সেই রানকে চ্যালেঞ্জ জানিয়েছিল জিম্বাবুয়ে। তবে শেষ বলে ছক্কার সমীকরণ মেলাতে না পেরে হেরে গেছে তারা। রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচে ৪ রানে জিতে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ।
  • রোমাঞ্চকর ম্যাচে হেরে শ্রীলঙ্কায় হোয়াইটওয়াশড উইন্ডিজ
    প্রতিটি বলে উত্তেজনা। একটি বাউন্ডারিতে সমীকরণ সহজ হচ্ছে তো একটি উইকেটে ম্যাচ হেলে যাচ্ছে শ্রীলঙ্কার দিকে। হোয়াইটওয়াশড হওয়া এড়াতে চেষ্টার কমতি ছিল না ওয়েস্ট ইন্ডিজের। তবে শেষরক্ষা করতে পারেনি কাইরন পোলার্ডের দল। রোমাঞ্চকর লড়াইয়ে জিতে তাদের হোয়াইটওয়াশ করে ছেড়েছে দিমুথ করুনারত্নের দল।  
  • রেকর্ড গড়া জয়ে এগিয়ে বাংলাদেশ
    সিরিজ শুরুর আগে মাঠের বাইরের আলোচনাই ছিল বেশি। মাঠের ক্রিকেটে দুর্দান্ত অলরাউন্ড পারফরম্যান্সে বাংলাদেশ বদলে দিল আবহ। জিম্বাবুয়ের বিপক্ষে জয়টা ছিল প্রত্যাশিতই, বড় স্বস্তি হয়ে এলো দাপুটে জয়। লিটন দাসের সেঞ্চুরিতে বাংলাদেশের স্কোর উঠল রেকর্ড উচ্চতায়। পরে বোলাররা দলকে এনে দিলেন রেকর্ড গড়া জয়।
  • লিটনের সেঞ্চুরিতে বাংলাদেশের বড় রান
    ছক্কার শটে বল যখন উড়ছে, লিটন দাস তখন উইকেটে কাতরাচ্ছেন! পায়ে ক্র্যাম্প নিয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়লেন এই ওপেনার। তবে তার আগেই দুর্দান্ত সেঞ্চুরিতে দলকে দাঁড় করিয়ে গেছেন শক্ত ভিতে। পরের ব্যাটসম্যানদের সৌজন্যে বাংলাদেশ পেয়েছে প্রত্যাশিত বড় স্কোর।
  • ওয়ানডেতে বাংলাদেশের সবচেয়ে বড় জয়
    ক্যারিয়ার সেরা ইনিংসে লিটন দাস গড়ে দিলেন মঞ্চ। পরের দিকের ব্যাটসম্যানরা রাখলেন অবদান। জিম্বাবুয়ের বিপক্ষে নিজেদের সর্বোচ্চ রানের নতুন রেকর্ড গড়ল বাংলাদেশ। পরে বোলিংও ছিল দুর্দান্ত। স্বাগতিকদের সামনে দাঁড়াতেই পারল না জিম্বাবুয়ে। বাংলাদেশ পেল ১৬৯ রানের জয়। ওয়ানডেতে নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় জয়।
  • ক্লাসেনের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে হারাল দ. আফ্রিকা
    অভিজ্ঞ ক্রিকেটারদের অনুপস্থিতিতে দলকে টানলেন হাইনরিখ ক্লাসেন। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে দলকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। সম্মিলিত চেষ্টায় বাকিটা সারলেন বোলাররা। স্টিভ স্মিথের লড়াই থামিয়ে প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে হারাল দক্ষিণ আফ্রিকা। 
  • রোমাঞ্চকর লড়াইয়ে উইন্ডিজকে হারাল শ্রীলঙ্কা
    বারবার রং বদলের ম্যাচের শেষ দিকে নাটকীয়তা জমে উঠল। ভানিদু হাসারাঙ্গার দায়িত্বশীল ব্যাটিংয়ে শেষ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে শেষ হাসি হেসেছে শ্রীলঙ্কা।
  • ভারতকে হোয়াইটওয়াশ করল নিউ জিল্যান্ড
    লোকেশ রাহুলের সেঞ্চুরিতে প্রায় তিনশ রানের সংগ্রহ গড়েও হোয়াইটওয়াশ এড়াতে পারল না ভারত। ব্যাটসম্যানদের মিলিত চেষ্টায় দুর্দান্ত জয়ে টি-টোয়েন্টি সিরিজ হারের বদলা নিয়েছে নিউ জিল্যান্ড।
  • দ. আফ্রিকাকে হারিয়ে সিরিজ বাঁচাল ইংল্যান্ড
    স্পিনারদের দারুণ বোলিংয়ের পর মিলিত প্রচেষ্টায় বাকিটা সারলেন ব্যাটসম্যানরা। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সিরিজ বাঁচাল ইংল্যান্ড।
  • ভারতকে হারিয়ে সিরিজ নিউ জিল্যান্ডের
    মার্টিন গাপটিলের ব্যাটে দুর্দান্ত শুরুর পর নিউ জিল্যান্ডকে লড়াইয়ের পুঁজি এনে দিলেন রস টেইলর। রবীন্দ্র জাদেজার প্রতিরোধ ভেঙে বাকি কাজ সারলেন বোলাররা। টানা দ্বিতীয় ম্যাচে ভারতকে হারিয়ে সিরিজ জিতে নিল কিউইরা।
  • পরিত্যক্ত ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ২য় ওয়ানডে
    দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মধ্যে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচটি বৃষ্টিতে ভেসে গেছে।
  • ডি ককের সেঞ্চুরি, বাভুমার ২ রানের আক্ষেপ
    নতুন ভূমিকায় আনুষ্ঠানিক যাত্রার শুরুটা দারুণ হলো কুইন্টন ডি ককের। ফাফ দু প্লেসির জায়গায় নেতৃত্ব পেয়ে দাপুটে সেঞ্চুরিতে দলকে পথ দেখিয়েছেন সামনে থেকে। বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে জয়ের দিনে ২ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে ফিরেছেন টেম্বা বাভুমা।
  • ধাওয়ান, স্মিথের আক্ষেপের দিনে ভারতের জয়
    টপ অর্ডারের গড়ে দেওয়া মঞ্চে ঝড় তুললেন লোকেশ রাহুল। ভারতকে নিয়ে গেলেন রানের পাহাড়ে। স্বাগতিক ওপেনার শিখর ধাওয়ানের মতো নব্বইয়ের ঘরে আউট হলেন অস্ট্রেলিয়ার টপ অর্ডার ব্যাটসম্যান স্টিভেন স্মিথও। তাদের আক্ষেপের দিনে সহজেই জিতল বিরাট কোহলির দল।
  • ক্যারিবিয়ান চ্যালেঞ্জ জিতে কোহলির ভারতের সিরিজ জয়
    রান তাড়ায় জয়ের কাছে গিয়ে আউট হতে পারেন বিরাট কোহলি, বিরল এই দৃশ্য দেখতে হলো। তবে সেই ‘উপহার’ কাজে লাগাতে পারল না ওয়েস্ট ইন্ডিজ। রবীন্দ্র জাদেজা ও শার্দুল ঠাকুর দারুণ ব্যাটিং পাড়ি দিলেন শেষের বৈতরণী। উত্তেজনাপূর্ণ ম্যাচ জিতে সিরিজও জিতে নিল ভারত।
  • ৫ বছর পর উইন্ডিজের ওয়ানডে সিরিজ জয়
    দীর্ঘ পাঁচ বছরেরও বেশি সময় পর ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পেল ওয়েস্ট ইন্ডিজ। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আফগানিস্তানকে হারিয়ে সিরিজ ঘরে তুলেছে ক্যারিবীয়রা।
  • আফগানদের উড়িয়ে দিল উইন্ডিজ
    আফগানিস্তানকে কম রানে থামিয়ে আসল কাজটা সেরে রেখেছিলেন বোলাররা। ব্যাটিংয়ে শুরুতে দ্রুত দুই উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজকে পথ দেখালেন রোস্টন চেইস। ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে এনে দিলেন অনায়াস জয়।
  • শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজ পাকিস্তানের
    ক্যারিয়ার সেরা ইনিংস খেললেন দানুশকা গুনাথিলাকা। শেষটায় ঝড় তুলে শ্রীলঙ্কাকে তিনশ রানের কাছে নিয়ে গেলেন দাসুন শানাকা। তবুও পেরে উঠলো না সফরকারীরা। ফখর জামান, আবিদ আলি ও হারিস সোহেলের ফিফটির ওপর ভর করে তৃতীয় ও শেষ ওয়ানডে জিতে সিরিজ ঘরে তুলেছে পাকিস্তান।
  • বাবরের সেঞ্চুরির পর জয়াসুরিয়া-শানাকার রেকর্ড জুটি
    দারুণ এক সেঞ্চুরিতে পাকিস্তানকে বড় সংগ্রহ এনে দিলেন বাবর আজম। রান তাড়ায় বাজে শুরুর পর ঘুরে দাঁড়ানোর অসাধারণ এক গল্প রচনার আশা জাগিয়েছিল শ্রীলঙ্কা। তবে শেহান জয়াসুরিয়া ও দাসুন শানাকার রেকর্ড গড়া জুটি ভেঙে জয় তুলে নিয়েছে সরফরাজ আহমেদের দল।
  • করাচিতে ওয়ানডে ফেরার ম্যাচ ভেসে গেল বৃষ্টিতে
    উৎসব হওয়ার কথা ছিল গ্যালারিতে, করাচিতে, পুরো পাকিস্তানে। ওয়ানডে ফেরার দিনটিতে হওয়ার কথা ছিল ক্রিকেটের উৎসব। সেখানে রাজত্ব করল বিরূপ আবহাওয়া। বৃষ্টিতে ভেসে গেল পাকিস্তান ও শ্রীলঙ্কার প্রথম ওয়ানডে।
  • শেষ ম্যাচেও বাংলাদেশের দুঃস্বপ্নের হার
    বল হাতে ভালো শুরু ম্লান হয়ে গেছে শেষের এলোমেলো বোলিংয়ে। হাত থেকে এদিনও ছুটেছে ক্যাচ। সঙ্গে আবারও দেখা গেল বাজে ব্যাটিংয়ের প্রদর্শনী। সব মিলিয়ে বড় হার দিয়ে শেষ হয়েছে বাংলাদেশের হতাশার সফর। আবারও তিন বিভাগে নিজেদের মেলে ধরে সফরকারীদের হোয়াইটওয়াশ করেছে শ্রীলঙ্কা।
  • শ্রীলঙ্কায় হোয়াইটওয়াশড বাংলাদেশ
    হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে লড়াই করতেও পারল না বাংলাদেশ। প্রথম দুই ম্যাচের মতো শেষ ম্যাচেও বাংলাদেশকে উড়িয়ে শ্রীলঙ্কা পেল ৩-০ ব্যবধানে জয়ের স্বাদ।
  • সিরিজ হারল বিবর্ণ বাংলাদেশ
    মুশফিকুর রহিমের ব্যাটিং বীরত্বে মাঝারি সংগ্রহ গড়েছিল বাংলাদেশ। অনিয়ন্ত্রিত বোলিং ও বাজে ফিল্ডিংয়ে সেই পুঁজি নিয়ে লড়াইও করতে পারেনি সফরকারীরা। এক ম্যাচ বাকি থাকতে সিরিজ জিতে নিয়েছে শ্রীলঙ্কা।
  • দুই ম্যাচেই সিরিজ হারল বাংলাদেশ
    প্রথম ওয়ানডের মতো দ্বিতীয়টিতেও সেভাবে লড়াই করতে পারল না বাংলাদেশ। প্রথম দুই ম্যাচই জিতে শ্রীলঙ্কা জিতে নিল সিরিজ। ৪৪ মাস পর দেশের মাটিতে ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পেল লঙ্কানরা।
  • বিবর্ণ বাংলাদেশের বড় হার
    বাজে বোলিং ও ফিল্ডিংয়ের জন্য ব্যাটসম্যানদের জন্য কাজটা হয়ে পড়েছিল বেশ কঠিন। প্রথম দল হিসেবে আর প্রেমাদাসা স্টেডিয়ামে তিনশ ছাড়ানো লক্ষ্য তাড়া করে জেতার চ্যালেঞ্জ ছিল সফরকারীদের সামনে। সেই চ্যালেঞ্জ নেওয়া তো বহু দূর, খুব একটা লড়াইও করতে পারল না বাংলাদেশ। তিন বিভাগেই ব্যর্থতায় বড় হার দিয়ে সিরিজ শুরু করল তামিম ইকবালের দল।    
  • শ্রীলঙ্কায় বাংলাদেশের তিন ওয়ানডের সিরিজ চূড়ান্ত
    তিন ওয়ানডের সিরিজ খেলতে জুলাইয়ের শেষ দিকে শ্রীলঙ্কা যাবে বাংলাদেশ।
  • দ. আফ্রিকার কাছে হেরে সেমিতে ইংল্যান্ডকে পেল অস্ট্রেলিয়া
    অধিনায়ক ফাফ দু প্লেসির সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে চ্যালেঞ্জিং লক্ষ্য দিয়েছিল দক্ষিণ আফ্রিকা। দারুণ সেঞ্চুরিতে দলকে লড়াইয়ে রেখেছিলেন ডেভিড ওয়ার্নার। তবে শেষরক্ষা করতে পারেননি। প্রাথমিক পর্বের শেষ ম্যাচে রোমাঞ্চকর লড়াইয়ে বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে আসর শেষ করেছে প্রোটিয়ারা।   
  • জোড়া সেঞ্চুরিতে সেমির আগে ভারতের বড় জয়
    অ্যাঞ্জেলো ম্যাথিউসের সেঞ্চুরির পরও পুঁজি খুব একটা বড় ছিল না শ্রীলঙ্কার। মাঝারি সংগ্রহ নিয়ে দলটিকে লড়াইও করতে দেয়নি ভারত। রোহিত শর্মা ও লোকেশ রাহুলের সেঞ্চুরিতে সেমি-ফাইনালের আগে অনায়াস জয় পেয়েছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। 
  • শেষ ম্যাচে বাংলাদেশের বড় হার
    বড় রান তাড়ায় লড়াই করলেন কেবল সাকিব আল হাসান। বাঁহাতি এই অলরাউন্ডারকে ঘিরে ইনিংস গড়ে তুলতে পারেনি বাংলাদেশ। এর মাশুল দিতে হলো পাকিস্তানের কাছে ৯৪ রানে হেরে।
  • আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপ শেষ ওয়েস্ট ইন্ডিজের
    তিন ফিফটিতে গুলবাদিন নাইবের দলকে বড় লক্ষ্য দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ইকরাম আলি খিলের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো তিনশ ছাড়ানো লক্ষ্য তাড়া করে জেতার আশা জাগিয়েছিল আফগানিস্তান। তবে ঘুরে দাঁড়িয়ে জয় দিয়েই বিশ্বকাপ শেষ করেছে জেসন হোল্ডারের দল। 
  • নিউ জিল্যান্ডকে উড়িয়ে সেমিতে ইংল্যান্ড
    জনি বেয়ারস্টোর সেঞ্চুরির পরও ঘুরে দাঁড়িয়ে লক্ষ্যটা নাগালে রেখেছিল নিউ জিল্যান্ড। কিন্তু ব্যাটসম্যানরা পথ দেখাতে পারেননি দলকে। কেন উইলিয়ামসনের দলকে উড়িয়ে দিয়ে সেমি-ফাইনাল নিশ্চিত করেছে ইংল্যান্ড।
  • ভারতের কাছে হেরে শেষ বাংলাদেশের সেমির স্বপ্ন
    মুস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসানের দারুণ বোলিংয়ে লক্ষ্যটা ছিল নাগালে। তবে রান তাড়ায় সম্ভাবনাময় কোনো জুটি হলো না খুব একটা বড়। আশা জাগিয়েও তাই পেরে উঠলো না বাংলাদেশ। মাশরাফি বিন মুর্তজার দলকে ২৮ রানে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে সেমি-ফাইনাল নিশ্চিত করল ভারত।
  • রোমাঞ্চকর লড়াইয়ে উইন্ডিজকে হারাল শ্রীলঙ্কা
    আভিশকা ফার্নান্দোর সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজকে বড় লক্ষ্য দিয়েছিল শ্রীলঙ্কা। রান তাড়ায় শুরুটা ভালো না হলেও দলকে ম্যাচে ফেরান নিকোলাস পুরান। প্রথম সেঞ্চুরি পাওয়া বাঁহাতি এই ব্যাটসম্যানকে থামিয়ে রোমাঞ্চকর লড়াইয়ে জয় তুলে নেয় দিমুথ করুনারত্নের দল।
  • ভারতকে হারের স্বাদ দিয়ে জয়ে ফিরল ইংল্যান্ড
    বিশ্বকাপে নিজের প্রথম সেঞ্চুরিতে ইংল্যান্ডকে লড়াইয়ের পুঁজি এনে দিয়েছিলেন জনি বেয়ারস্টো। আসরে নিজের তৃতীয় সেঞ্চুরিতে ভারতকে কক্ষপথে রেখেছিলেন রোহিত শর্মা। তবে শেষরক্ষা করতে পারেনি বিরাট কোহলির দল। শেষের দিকের দারুণ বোলিংয়ে তাদের প্রথম হারের স্বাদ দিয়ে জয়ে ফিরেছে ওয়েন মর্গ্যানের দল।
  • নিউ জিল্যান্ডকে গুঁড়িয়ে দিল অস্ট্রেলিয়া
    জমেনি গত আসরের দুই ফাইনালিস্টের লড়াই। আড়াইশর কাছাকাছি রান তাড়ায় সেভাবে অস্ট্রেলিয়াকে চ্যালেঞ্জ জানাতে পারেনি নিউ জিল্যান্ড। তাসমান পাড়ের দুই দেশের লড়াইয়ে অনায়াস জয় পেয়েছে বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • ইমাদের ব্যাটে পাকিস্তানের নাটকীয় জয় 
    বারবার রঙ পাল্টানো ম্যাচে পার্থক্য গড়ে দিলেন ইমাদ ওয়াসিম। ক্রমশ মন্থর হয়ে যাওয়া পিচে খেললেন অসাধারণ এক ইনিংস। আফগানিস্তানের বিপক্ষে হারের চোখ রাঙানি এড়িয়ে দলকে এনে দিলেন রোমাঞ্চকর এক জয়। টিকিয়ে রাখলেন পাকিস্তানের সেমি-ফাইনালের আশা।
  • সব হারিয়ে জয়ে ফিরল দক্ষিণ আফ্রিকা
    দারুণ বোলিংয়ে শ্রীলঙ্কাকে কম রানে থামিয়ে আসল কাজটা করেছিলেন বোলাররা। ব্যাটিংয়ে বাকিটা সেরেছেন হাশিম আমলা ও ফাফ দু প্লেসি। একপেশে ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে এনে দিয়েছেন সহজ জয়।
  • উইন্ডিজকে বিদায় করে দিল ভারত
    বিরাট কোহলি ও মহেন্দ্র সিং ধোনির ফিফটির পরও লক্ষ্য ছিল নাগালে। তবে মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহদের বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারলেন না ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা। অনায়াস জয়ে সেমি-ফাইনালের পথে আরেকটু এগিয়ে গেল ভারত।
  • নিউ জিল্যান্ডকে প্রথম হারের স্বাদ দিল পাকিস্তান
    দারুণ বোলিংয়ে শাহিন শাহ আফ্রিদি লক্ষ্যটা রেখেছিলেন নাগালে। বিশ্বকাপে নিজের প্রথম সেঞ্চুরিতে ব্যাটিংয়ে বাকিটা সেরেছেন বাবর আজম। পেয়েছেন হারিস সোহেলের দারুণ সঙ্গ। নিউ জিল্যান্ডকে প্রথম হারের স্বাদ দিয়ে তৃতীয় জয় তুলে নিয়েছে পাকিস্তান।  
  • ইংল্যান্ডকে হারিয়ে সবার আগে সেমিতে অস্ট্রেলিয়া
    দারুণ সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে লড়াই করার মতো সংগ্রহ এনে দিলেন অ্যারন ফিঞ্চ। বোলিংয়ে নিজেদের মেলে ধরলেন জেসন বেরেনডর্ফ ও মিচেল স্টার্ক। ইংল্যান্ডকে সহজেই হারিয়ে প্রথম দল হিসেবে বিশ্বকাপের সেমি-ফাইনালে পৌঁছালো বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • সাকিবের নৈপুণ্যে শেষ চারের লড়াইয়ে থাকল বাংলাদেশ
    আফগানিস্তান চেয়েছিল অনুজ্জ্বল সাকিব আল হাসানকে। হলো উল্টো। ব্যাটে-বলে নিজেকে মেলে ধরলেন তিনি। তার অলরাউন্ড নৈপুণ্যে আফগানিস্তানকে ৬২ রানে হারিয়ে জয়ে ফিরলো বাংলাদেশ।
  • দ. আফ্রিকাকে বিদায় করে দিল পাকিস্তান
    বাঁচা-মরার ম্যাচে দায়িত্ব নিয়ে দলকে এগিয়ে নিতে পারলেন না কেউই। যা একটু লড়াই করলেন অধিনায়ক ফাফ দু প্লেসি। পাকিস্তানের দেওয়া বড় লক্ষ্য তাড়ায় তা যথেষ্ট হলো না। দক্ষিণ আফ্রিকাকে বড় ব্যবধানে হারিয়ে জয়ের পথে ফিরল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • ব্র্যাথওয়েটকে থামিয়ে নিউ জিল্যান্ডের নাটকীয় জয়
    ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে খাদের কিনারা থেকে দলকে টেনে তুললেন কার্লোস ব্র্যাথওয়েট। তবে দারুণ সেঞ্চুরিতেও শেষরক্ষা করতে পারলেন না এই অলরাউন্ডার। রোমাঞ্চকর লড়াইয়ে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে শীর্ষে উঠেছে নিউ জিল্যান্ড।
  • ভারতকে কাঁপিয়ে হারল আফগানিস্তান
    মোহাম্মদ নবির ব্যাটিং বীরত্বে দারুণ এক জয়ের আশা জাগিয়েছিল আফগানিস্তান। তবে ম্যাচের শেষ ওভারে এই অলরাউন্ডারকে থামালেন মোহাম্মদ শামি। রোমাঞ্চকর লড়াইয়ে জিতে বিশ্বকাপে জয়ের পথেই থাকল ভারত।
  • রোমাঞ্চকর লড়াইয়ে ইংল্যান্ডকে হারাল শ্রীলঙ্কা 
    অ্যাঞ্জেলো ম্যাথিউসের দায়িত্বশীল ব্যাটিংয়ের পরও পুঁজিটা খুব একটা বড় ছিল না। তবে দারুণ বোলিংয়ে সেটাকেই যথেষ্ট প্রমাণ করলেন লাসিথ মালিঙ্গা ও ধনাঞ্জয়া ডি সিলভা। বেন স্টোকসের ব্যাটিং বীরত্বের পরও রোমাঞ্চকর লড়াইয়ে ইংল্যান্ডকে হারাল শ্রীলঙ্কা।
  • বোলিং ব্যর্থতায় বাংলাদেশের হার
    বোলারদের ব্যর্থতায় রানের পাহাড় গড়লো অস্ট্রেলিয়া। রান তাড়ায় লড়াকু এক সেঞ্চুরি করলেন মুশফিকুর রহিম। সঙ্গে তামিম ইকবাল দায়িত্বশীল ব্যাটিং ও মাহমুদউল্লাহর ঝড়ো ফিফটিতে ওয়ানডেতে নিজেদের ইতিহাসে সর্বোচ্চ সংগ্রহ গড়লো বাংলাদেশ। তবুও শেষ পর্যন্ত বিশ্ব চ্যাম্পিয়নদের কাছে ৪৮ রানে হেরে গেল মাশরাফি বিন মুর্তজার দল।
  • আফগানদের উড়িয়ে শীর্ষে ইংল্যান্ড
    দৃঢ় ভিত পেয়ে ঝড় তোলেন ওয়েন মর্গ্যান। আফগান বোলিং গুঁড়িয়ে দলকে নিয়ে যান রানের পাহাড়ে। বিশাল রান তাড়ার চেষ্টাতেই গেল না গুলবাদিন নাইবের দল। বড় জয়ে পয়েন্ট তালিকার শীর্ষে উঠল ইংল্যান্ড।