• ভালো খেলার তৃপ্তি সিরিজ সেরা সৌম্যর
    আপাতত কেবল একটি সংস্করণেই খেলছেন দেশের হয়ে। তামিম ইকবাল ও লিটন দাস থাকলে টি-টোয়েন্টি একাদশেও জায়গা নিশ্চিত নয় সৌম্য সরকারের। তবে জিম্বাবুয়ের বিপক্ষে ব্যাটে-বলে ভালো করে পূর্ণশক্তির দলেও জায়গা ধরে রাখার দাবি জানিয়ে রাখলেন তিনি। সিরিজ সেরার পুরস্কার জয়ের চেয়ে ধারাবাহিকভাবে ভালো খেলতে পারাকেই বড় করে দেখছেন এই বাঁহাতি ব্যাটসম্যান।
  • ম্যাচ শেষ করার ‘ক্ষুধা’ নিয়ে নেমেছিলেন শামীম
    অভিষেক ম্যাচে ছিল খানিকটা ঝলক। পরের ম্যাচে যেন পূর্ণতা। শুরুরটিতে আশা জাগিয়েও শামীম হোসেন পারেননি শেষ পর্যন্ত তা জিইয়ে রাখতে। পরের সুযোগে শেষ করেই ফিরেছেন। ম্যাচের পর তরুণ এই ক্রিকেটার বললেন, নিজের সঙ্গে এমন কিছুর বোঝাপড়া করেই নেমেছিলেন মাঠে।
  • রেকর্ড গড়া জয়ে সিরিজ বাংলাদেশের
    সিরিজ জিততে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ দিয়েছিল জিম্বাবুয়ে। সম্মিলিত ব্যাটিংয়ে সেই বড় রান টপকে গেল বাংলাদেশ। ক্যারিয়ার সেরা ইনিংসে শুরুতে পথ দেখালেন সৌম্য সরকার, শেষটায় বিস্ফোরক ইনিংসে বাকিটা সারলেন শামীম হোসেন। সফরে তৃতীয় ট্রফি পেল বাংলাদেশ।
  • ৯ বাঁহাতি ব্যাটসম্যান খেলিয়ে বাংলাদেশের রেকর্ড
    জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ যত এগিয়েছে বাংলাদেশ দলে তত বেড়েছে বাঁহাতি ব্যাটসম্যানদের উপস্থিতি। তাতে টানা দুই ম্যাচে হয়েছে রেকর্ড। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ম্যাচে সবচেয়ে বেশি ৯ বাঁহাতি ব্যাটসম্যান খেলানোর রেকর্ড এখন বাংলাদেশের।
  • মুস্তাফিজের অভাব পূরণের চেষ্টায় শরিফুল
    আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকে এখন পর্যন্ত তিন সংস্করণ মিলিয়ে ১০ ম্যাচ খেলেছেন শরিফুল ইসলাম। এর তিনটিতে একাদশে ছিলেন মুস্তাফিজুর রহমান। তার অনুপস্থিতি দলকে কতটা ভোগায় এরই মধ্যে জানা হয়ে গেছে শরিফুলের। তাই অভিজ্ঞ পেসারের অভাব পূরণের চেষ্টায় কঠোর পরিশ্রম করে চলেছেন তিনি। 
  • বাংলাদেশ তাকিয়ে ‘ফাইনাল’ ম্যাচে
    ম্যাচটি হতে পারত হোয়াইটওয়াশ করার অভিযান। এখন সেটি হয়ে গেছে সিরিজ জয়ের চ্যালেঞ্জের ম্যাচ। দ্বিতীয় টি-টোয়েন্টিতে হোঁচট খেয়ে বাংলাদেশ এখন অপেক্ষায় শেষ ম্যাচের। অধিনায়ক মাহমুদউল্লাহ বললেন, ফাইনাল জয়ের জন্য চেষ্টার কমতি রাখবেন না তারা।
  • ‘এক ম্যাচেই আমরা খারাপ দল হয়ে যাইনি’
    সাফল্যময় সফরে হঠাৎ হোঁচট। টেস্ট ও ওয়ানডে সিরিজে জয়ের পর টি-টোয়েন্টি সিরিজও দারুণভাবে শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় টি-টোয়েন্টিতে পেতে হয়েছে পরাজয়ের যন্ত্রণা। তবে তাতে আতঙ্কিত হওয়ার কিছু দেখছেন না মাহমুদউল্লাহ। এটিকে স্রেফ একটি ম্যাচে সুযোগ হাতছাড়া হিসেবেই দেখছেন বাংলাদেশ অধিনায়ক।
  • ব্যাটিংয়ের ধরনে হতাশ নন মাহমুদউল্লাহ
    উইকেটে গিয়েই শট খেলা। অতি আগ্রাসী প্রবণতা। একের পর এক ব্যাটসম্যানের উইকেট বিলিয়ে আসা। জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে এসবই ছিল বাংলাদেশের ব্যাটিংয়ের নিয়মিত দৃশ্য। তবে ব্যাটিংয়ের এই ধরন ঠিক ছিল বলেই মনে করেন মাহমুদউল্লাহ। বাংলাদেশ অধিনায়ক বলছেন, পরিকল্পনা বাস্তবায়ন করতে না পেরেই হেরেছে দল।
  • ম্যাচ সেরা হয়েও সৌম্যর আক্ষেপ
    টেস্ট আর ওয়ানডে দলে এখন ঠাঁই নেই সৌম্য সরকারের। টি-টোয়েন্টিই আপাতত ভরসা। এই সংস্করণই তিনি রাঙাতে চান যতটা সম্ভব। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ম্যাচ সেরা হয়েও তাই ভরছে না মন। তার আফসোস, ম্যাচটা যদি শেষ করে আসতে পারতেন!
  • শততম টি-টোয়েন্টির অপেক্ষায় বাংলাদেশ ও আয়ারল্যান্ড
    ক্রিকেট বিশ্বের দুই প্রান্তে একই দিনে একই মাইলফলক পূরণ হচ্ছে দুই দলের। বাংলাদেশ ও আয়ারল্যান্ড বৃহস্পতিবার খেলতে নামছে নিজেদের শততম টি-টোয়েন্টি।
  • ‘তামিম-মুশফিকের অনুপস্থিতি অন্যদের জন্য সুযোগ’
    মুশফিকুর রহিম আগেই বলেছিলেন, তিনি খেলবেন না। চোটের জন্য ছিটকে গেছেন তামিম ইকবালও। নির্ভরযোগ্য দুই ব্যাটসম্যানের অভাব নিশ্চিতভাবেই অনুভব করবেন মাহমুদউল্লাহ। তবে বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক এটাকে সুযোগ হিসেবেও দেখছেন। তার আশা, দেশকে ম্যাচ জেতানোর সুযোগ কাজে লাগাতে উন্মুখ থাকবেন সব সতীর্থ।
  • অহেতুক ঝুঁকির দরকার দেখছেন না তামিম
    রানিং বিটুইন দা উইকেটে বেশ সাবলীল ছিলেন তামিম ইকবাল। একবার রান আউট এড়াতে ডাইভও দিয়েছিলেন বাঁহাতি এই ওপেনার। তবে তা শুধু দলের ভীষণ প্রয়োজনের কথা ভেবেই। অহেতুক ঝুঁকি নিয়ে লম্বা সময়ের জন্য বাইরে চলে যেতে রাজি নন তিনি। 
  • সিরিজ সেরা হয়ে সাকিব বললেন, ‘ভালোর শেষ নেই’
    সাকিব আল হাসানের সাফল্যের মন্ত্রটা বাংলাদেশের ক্রিকেটে সবার জানাই। তৃপ্ত না হওয়া। প্রতিনিয়ত নিজেকে ছাড়িয়ে যাওয়ার তাড়না। উৎকর্ষের পিছু ছোটা। এই জিম্বাবুয়ে সিরিজ শেষেও যেমন খানিকটা নমুনা দেখা গেল। ম্যান অব দা সিরিজ হয়েও তিনি বললেন, ‘আরও ভালো করতে পারলে ভালো লাগত।”
  • মিঠুনকে নেওয়ার কারণ জানালেন তামিম
    জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজটা মোটেও ভালো কাটেনি মোহাম্মদ মিঠুনের। প্রথম দুই ম্যাচে আলগা শটে আউট হয়ে চাপে ফেলেছিলেন দলকে। তৃতীয় ম্যাচে অনেকটা সময় ক্রিজে থাকলেও ভুগেছেন টাইমিং পেতে। তবে তার ওপর আস্থা হারাচ্ছেন না তামিম ইকবাল। বাংলাদেশ অধিনায়ক জানালন, কেন একাদশে জায়গা পেয়েছেন মিঠুন।
  • বাংলাদেশের জয়ের ‘ফিফটি’
    হোয়াইটওয়াশ, সিরিজ থেকে পূর্ণ ৩০ পয়েন্ট, এসবের সঙ্গে আরেকটি প্রাপ্তিও আছে বাংলাদেশের। ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ৫ উইকেটের জয়ে জিম্বাবুয়ের বিপক্ষে হয়ে গেল বাংলাদেশের অর্ধশত জয়!
  • তামিমের দ্রুততম সেঞ্চুরি
    দলের কথা ভেবে চোট নিয়েই খেলছিলেন বটে, তবে ব্যাট হাতে তেমন অবদান রাখতে পারছিলেন না তামিম ইকবাল। সিরিজের শেষ ম্যাচে এসে দাঁড়িয়ে গেলেন বাংলাদেশ অধিনায়ক। চ্যালেঞ্জিং রান তাড়ায় করলেন ঝকঝকে এক সেঞ্চুরি।
  • তামিমের সেঞ্চুরিতে শেষটাও রাঙাল বাংলাদেশ
    শেষ ম্যাচে বোলিং তেমন ভালো হলো না, দায়িত্ব নিলেন ব্যাটসম্যানরা। সামনে থেকে নেতৃত্ব দিলেন তামিম ইকবাল। অধিনায়কোচিত ব্যাটিংয়ে করলেন সেঞ্চুরি। ফেরার ম্যাচে কার্যকর এক ইনিংস খেললেন নুরুল হাসান সোহান। দল পেল এক অনির্বচনীয় স্বাদ। প্রথমবার জিম্বাবুয়েকে তাদের মাটিতে হোয়াইটওয়াশ করল বাংলাদেশ।
  • ৩-০ জয়ে বাংলাদেশের ৩০
    সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ ৪৮ ওভারে ৩০২/৫ (জিম্বাবুয়ে ৪৯.৩ ওভারে ২৯৮)
  • বাংলাদেশ-জিম্বাবুয়ের টি-টোয়েন্টি সিরিজের সূচিতে পরিবর্তন
    লজিস্টিক সমস্যায় পড়েছে বাংলাদেশ ও জিম্বাবুয়ে সিরিজের সম্প্রচারক প্রতিষ্ঠান। যার প্রভাব পড়েছে দুই দেশের টি-টোয়েন্টি সিরিজের সূচিতে। এক দিন এগিয়ে আনা হয়েছে তিন ম্যাচের সিরিজটি।
  • ব্যাটিংয়ে উন্নতি ও ১০ পয়েন্টে নজর বাংলাদেশের
    “এই ১০ পয়েন্ট অনেক কষ্ট দিতে পারে,” শ্রীলঙ্কার বিপক্ষে সবশেষ ওয়ানডেতে হারের পর সতর্কবার্তা দিয়েছিলেন তামিম ইকবাল। শুধু সিরিজ জেতাই এখন যথেষ্ট নয়। কোনো কোনো ক্ষেত্রে পূর্ণ ৩০ পয়েন্ট না পাওয়াও হতাশার। যেমন, এবারের জিম্বাবুয়ে সফর। ওয়ানডে সিরিজে পূর্ণ পয়েন্ট পাওয়ার লক্ষ্য পূরণে ব্যাটিংয়ে উন্নতিতে চোখ রেখে তৃতীয় ও শেষ ম্যাচে খেলতে নামছে বাংলাদেশ।
  • সাকিবের সঙ্গে ম্যাচ জিতিয়ে সাইফের ছোটবেলার স্বপ্নপূরণ
    ক্রিকেট আর ক্যারিয়ার নিয়ে তো কত স্বপ্নই থাকে ক্রিকেটারদের। অনেক সময় সেই স্বপ্নের বড় অংশে থাকে স্বপ্নের নায়কেরাও। মোহাম্মদ সাইফ উদ্দিনেরও এমন একটি স্বপ্ন ছিল সাকিব আল হাসানকে নিয়ে। বিশ্বসেরা সেরা অলরাউন্ডারের সঙ্গে জুটি গড়ে দেশকে জেতাবেন ম্যাচ! অবশেষে সেই স্বপ্ন পূরণ হওয়ায় উচ্ছ্বাসে ভাসছেন সাইফ।
  • ওয়ানডের পর ফিরবেন তামিম, থাকবেন রুবেল-মিঠুন-মোসাদ্দেক
    জিম্বাবুয়েতে ওয়ানডে সিরিজে চোট ‘ম্যানেজ’ করে খেললেও টি-টোয়েন্টি সিরিজে থাকছেন না তামিম ইকবাল। ওয়ানডে সিরিজ শেষেই দেশে ফিরবেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক। ওয়ানডে সিরিজ শেষে ফেরার কথা থাকলেও পরিবর্তিত সিদ্ধান্তে টি-টোয়েন্টি দলের সঙ্গে জিম্বাবুয়েতে থেকে যাবেন রুবেল হোসেন, মোহাম্মদ মিঠুন ও মোসাদ্দেক হোসেন।
  • দ্রুত জয়ের তাড়া ছিল না সাকিবের
    নবম ব্যাটসম্যান মোহাম্মদ সাইফ উদ্দিন যখন ক্রিজে আসেন, তখনও জয় থেকে ৬৮ রান দূরে বাংলাদেশ। এই পরিস্থিতিতে কিছু বড় শট চেষ্টা করা অস্বাভাবিক কিছু নয়। কিন্তু সাকিব আল হাসানের ভাবনা ছিল ভিন্ন। তার চাওয়া ছিল, ম্যাচ যতটা সম্ভব গভীরে নিয়ে যাওয়া। সেই পথে এগিয়েই দলকে নিয়ে যান তিনি জয়ের বন্দরে।
  • ‘মেন্টাল গেমে’ জিতে সাকিবের ব্যাটে রান
    নিষেধাজ্ঞা থেকে ফিরে যে একদমই রান পাচ্ছিলেন না সাকিব আল হাসান তা নয়। তবে সে সব ইনিংস ছিল না সাকিব সুলভ। প্রায়ই ভুগছিলেন, কখনও কখনও ক্রিকেট অস্থির ছিলেন। কেন এমন হচ্ছিল, বুঝতে পেরে বাঁহাতি এই অলরাউন্ডার বদলে ফেললেন নিজেকে। এর সুফলও মিলে গেল। অসাধারণ এক ইনিংসে দলকে জেতানোর পর বললেন, মানসিক সমস্যা কাটিয়ে ফিরতে পেরেছেন রানে।
  • ‘সাকিবের বিরুদ্ধে লোকে কথা বলার সাহস পায় কিভাবে?’
    পারিবারিক কারণে জিম্বাবুয়ে থেকে দেশে ফিরতে হয়েছে মুশফিকুর রহিমকে। তবে দলের খেলা তিনি অনুসরণ করছেন ঠিকই। ওয়ানডে সিরিজে বাংলাদেশের জয়ের পর প্রতিক্রিয়া জানাতেও সময় বেশি নিলেন না অভিজ্ঞ এই ক্রিকেটার। দলকে অভিনন্দন জানানোর পাশাপাশি স্তুতি ভাসালেন তিনি জয়ের নায়ক সাকিব আল হাসানকে। পাশাপাশি কাঠগড়ায় তুললেন সাকিবের সমালোচনাকারীদের।
  • সাকিবের অসাধারণ ইনিংসে সিরিজ বাংলাদেশের
    মাঝারি রান তাড়ায় ভালো শুরুর পর হঠাৎ দিক হারাল বাংলাদেশ। ব্যাটসম্যানরা যেন যোগ দিলেন উইকেট ছুড়ে আসার মিছিলে। অন্য প্রান্তে দাঁড়িয়ে দেখলেন সাকিব আল হাসান। বুঝে নিলেন বাঁহাতি এই অলরাউন্ডার, আজ তার দিন। দলকে জয়ের বন্দরে টেনে নিতে হবে তাকেই। অসাধারণ এক ইনিংসে ঠিক তা-ই করলেন সাকিব। তার নৈপুণ্যে রোমাঞ্চকর লড়াইয়ে তিন উইকেটে জিতে সিরিজ জিতে নিল বাংলাদেশ।
  • টেস্ট ব্যাটিং ভাবনায় রেখে লিটনের এই সেঞ্চুরি
    তিন ম্যাচের মধ্যে দুই সেঞ্চুরি। ওয়ানডেতে দেশের ইতিহাসের সর্বোচ্চ ইনিংস। সব মিলিয়ে যেন উড়ছিলেন লিটন দাস। এরপরই করোনাভাইরাসের প্রাদুর্ভাবে পড়ল লম্বা বিরতি। তাতেই যেন কেটে গেল তাল-লয়। স্টাইলিশ এই ব্যাটসম্যানের ব্যাট বেজে উঠল না একই সুরে। কঠিন সময় পেরিয়ে আবার যখন পারলেন, তখন তাকে দেখা গেল অন্য ছন্দে।
  • দুই রেকর্ডে মাশরাফিকে ছাড়িয়ে সাকিব
    একটি রেকর্ডে মাশরাফি বিন মুর্তজার পাশে ছিলেন সাকিব আল হাসান, আরেকটিতে ছিলেন এক ধাপ পেছনে। এক ম্যাচে দুটি রেকর্ডেরই চূড়ায় এখন এককভাবে সাকিব। ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারি এখন তিনিই।
  • জিম্বাবুয়ের সঙ্গে হলেও লিটনের এই সেঞ্চুরি অন্যরকম
    পাওয়ার প্লে শেষে স্ট্রাইক রেট ৩৫। ১৫ ওভারে বাউন্ডারি নেই একটিও। ফিফটি এলো ৭৮ বলে। লিটন দাসই তো? ব্যাটিংয়ের ধরনে ধন্দে পড়ে যাওয়া অস্বাভাবিক নয়। তবে সত্যিই তিনি লিটনই। এই সংস্করণে নিজের ফর্মের কারণে হোক বা এই ম্যাচের পরিস্থিতির দাবি মেটাতে, নিজেকে তিনি মেলে ধরলেন অন্য রূপে। চেনা প্রতিপক্ষের সঙ্গে আবির্ভূত হলেন অচেনা চেহারায়। ফলাফল অবশ্য তার জন্য স্বস্তির, দলের জন্য তৃপ্তির।
  • লিটন-সাকিবের নৈপুণ্যে বাংলাদেশের বড় জয়
    পরিণত ব্যাটিংয়ে চমৎকার এক সেঞ্চুরি করলেন লিটন দাস। ব্যাটিংয়ে অবদান রাখলেন আফিফ হোসেন, মাহমুদউল্লাহ। তাদের দৃঢ়তায় লড়াইয়ের পুঁজি পাওয়া বাংলাদেশ দাঁড়াতেই দিল না জিম্বাবুয়েকে। সামনে থেকে নেতৃত্ব দিলেন সাকিব আল হাসান। বাঁহাতি এই স্পিনারের পাঁচ উইকেটে তামিম ইকবালের দল জিতল অনায়াসে।
  • প্রশ্নবিদ্ধ জিম্বাবুয়ের কাইয়ার বোলিং অ্যাকশন
    বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্ট বেশ বাজে কেটেছে রয় কাইয়ার। বল-ব্যাট হাতে একদমই ব্যর্থ ছিলেন তিনি। এবার জিম্বাবুয়ের এই অফস্পিনিং অলরাউন্ডার পেলেন দুঃসংবাদ। ওই ম্যাচে তার বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ জেগেছে।
  • জিম্বাবুয়ে থেকে দেশে ফিরছেন মুশফিক
    ওয়ানডে সিরিজ শুরুর আগে বড় একটা ধাক্কা খেল বাংলাদেশ। জিম্বাবুয়ে সফরের মাঝপথ থেকে দেশে ফিরছেন মিডল অর্ডারের সবচেয়ে বড় ভরসা মুশফিকুর রহিম।
  • জিম্বাবুয়েতে টি-টোয়েন্টিতেও থাকতে হচ্ছে মুশফিককে
    জৈব-সুরক্ষা বলয়ের মানসিক ধকল থেকে মুক্তি পেতে জিম্বাবুয়েতে টি-টোয়েন্টি সিরিজ থেকে ছুটি নিয়েছিলেন মুশফিকুর রহিম। কিন্তু সুরক্ষা বলয়ের কারণেই সিদ্ধান্তে পরিবর্তন আনতে হচ্ছে। পরের সিরিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে হলে জিম্বাবুয়েতে টি-টোয়েন্টি সিরিজের সময়ও থেকে যেতে হবে মুশফিককে।
  • মুমিনুল-সাদমানরা দেশে ফিরছেন মঙ্গলবার
    হারারে টেস্ট জয়ের স্বস্তি নিয়ে জিম্বাবুয়ে থেকে দেশে ফিরছেন বাংলাদেশের শুধু টেস্ট দলে থাকা ক্রিকেটাররা। টেস্ট অধিনায়ক মুমিনুল হকসহ এই দলে আছেন ছয় ক্রিকেটার। মঙ্গলবার সকালে তাদের ঢাকায় পা রাখার কথা।
  • আত্মবিশ্বাস নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপে যাওয়ার আশায় মুমিনুল
    প্রথম আসরে একমাত্র দল হিসেবে বাংলাদেশ ছিল জয়শূন্য। পরের আসরেও কঠিন পরীক্ষার মুখে পড়তে যাচ্ছে মুমিনুল হকের দল। তবে বাংলাদেশ অধিনায়কের বিশ্বাস, হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে জয় টেস্ট চ্যাম্পিয়নশিপের আগে বাড়াবে তাদের।
  • মাহমুদউল্লাহর অবসর নিয়ে ‘অবগত’ নন মুমিনুল
    দিনের শুরুতে মাঠে প্রবেশের সময় দলের সবাই মিলে ‘গার্ড অব অনার’ দেওয়া হলো মাহমুদউল্লাহকে। ধারাভাষ্যকাররা জানালেন তার অবসরের কথা। কিন্তু ম্যাচ শেষে অধিনায়ক মুমিনুল হক বলছেন, এটা নিয়ে তিনি নিশ্চিত করে কিছু জানেন না। মাহমুদউল্লাহ নিজেও কিছু বলেননি এখনও।
  • তাসকিন-মিরাজের বোলিংয়ে বাংলাদেশের রেকর্ড গড়া জয়
    সব হারিয়ে জিম্বাবুয়ের একটু লড়াই! ম্যাচের স্থায়িত্ব তাতে একটু বাড়ল, এই যা। বাংলাদেশের জয় ঠেকানো গেল না। আগুন ঝরা পেসে তাসকিন আহমেদ করলেন ক্যারিয়ার সেরা বোলিং। মেহেদী হাসান উপহার দিলেন রেকর্ড গড়া বোলিং। বাংলাদেশের জয়ও এলো রেকর্ড ব্যবধানে।
  • তাসকিন-মিরাজের বোলিংয়ে জয় দেখছে বাংলাদেশ
    প্রথম ইনিংসে দুই স্পিনারের উইকেট ৯টি, শেষ দিনে তাদের দিকেই তাকিয়ে ছিল বাংলাদেশ। তাসকিন আহমেদ জানিয়ে দিলেন, তিনিও আছেন! পঞ্চম দিনের উইকেটে ৫০ ওভার পুরনো বলেই আগুন ঝরালেন এই পেসার। জ্বলে উঠলেন মেহেদী হাসান মিরাজও। পেস-স্পিনের যুগলবন্দীতে বাংলাদেশ অনেকটাই এগিয়ে গেল জয়ের পথে।
  • টেইলরের ঝড় থামিয়ে জয়ের আশায় বাংলাদেশ
    প্রথম ইনিংসের ব্যাটিং যদি হয় ওয়ানডের গতিতে, দ্বিতীয় ইনিংস যেন টি-টোয়েন্টির গতিতে! লক্ষ্য পবর্তসম, কিন্তু ব্রেন্ডন টেইলর ছুটলেন ভয়ডরহীন পদক্ষেপে। তবে অতি রোমাঞ্চের নেশাই কাল হলো তার। জিম্বাবুয়ের অধিনায়ককে থামিয়ে জয়ের আশা বাড়াল বাংলাদেশ।
  • এত বড় লক্ষ্য আগে কখনও দেয়নি বাংলাদেশ
    দুই ইনিংসে দাপট দেখিয়ে প্রতিপক্ষকে বড় লক্ষ্য দেওয়া, টেস্ট ক্রিকেটের আদর্শ এই চিত্রনাট্য খুব একটা লিখতে পারেনি বাংলাদেশ। হারারে টেস্টে সেই বিরল সাফল্যের দেখা মিলল। চতুর্থ ইনিংসে জিম্বাবুয়ের সামনে যে লক্ষ্য, আগে কখনই প্রতিপক্ষকে এত বড় লক্ষ্য দিতে পারেনি বাংলাদেশ।
  • সাদমান-শান্তর সেঞ্চুরির পর জিম্বাবুয়ের লক্ষ্য ৪৭৭
    একজনের এটি ফেরার টেস্ট, আরেকজনের তৈরি হচ্ছিল বাদ পড়ার পথ। রান জরুরি ছিল তাই দুজনের জন্যই। দারুণ সেঞ্চুরিতে সেই দাবি মেটালেন সাদমান হোসেন ও নাজমুল হোসেন শান্ত। জিম্বাবুয়েকে তাই বড় লক্ষ্য দিতে পারল বাংলাদেশ।
  • সাদমান-শান্তর ব্যাটে সাড়ে তিনশ ছাড়িয়ে লিড
    প্রথম ইনিংসের লিডই অনেক বড়। সেটি আরও হৃষ্টপুষ্ট রূপ নিচ্ছে দ্বিতীয় ইনিংসে। জিম্বাবুয়ের ধারহীন বোলিংকে পাত্তা না দিয়ে বাংলাদেশ বাড়িয়ে চলেছে রান। সাদমান ইসলাম ও নাজমুল হোসেন শান্তর ব্যাটে লিড পেরিয়ে গেছে সাড়ে তিনশ।
  • মিরাজের আত্মবিশ্বাস বাড়ানো ৫ উইকেট
    দেশের মাটিতে রেকর্ড যত উজ্জ্বল, বাইরে ততটাই ম্লান। একাদশে তার জায়গা নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছিল। নিজের আত্মবিশ্বাসেও হয়তো একটু চোট লেগেছিল। হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ইনিংসে পাঁচ উইকেট পেয়ে নিজেকে যেন ফিরে পেলেন মেহেদী হাসান মিরাজ।
  • মুজারাবানির সঙ্গে তাসকিনেরও শাস্তি
    মাঠে মেজাজ হারানোর খেসারত দিলেন ব্লেসিং মুজারাবানি ও তাসকিন আহমেদ। হারারে টেস্টের দ্বিতীয় দিনে গা ঘেষে মুখোমুখি হওয়া ও উত্তপ্ত বাক্য বিনিময়ের ঘটনায় সাজা দেওয়া হলো জিম্বাবুয়ে ও বাংলাদেশের দুই পেসারকে।
  • দেশের বাইরে মিরাজের দ্বিতীয় ৫
    দেশের মাঠে ধারাল, বিদেশে নির্বিষ। মেহেদী হাসান মিরাজের বোলিং নিয়ে এই অভিযোগ শোনা যায় কান পাতলেই। সেই চ্যালেঞ্জ জয়ের পথে বাংলাদেশের অফ স্পিনার এগোলেন আরেকটি ধাপ। টেস্টে দ্বিতীয়বার পেলেন দেশের বাইরে ৫ উইকেটের স্বাদ।
  • মিরাজ-সাকিবের স্পিনে বাংলাদেশের বড় লিড
    টেস্টের তৃতীয় দিনটাকে বলা হয় ‘মুভিং ডে।’ এই দিনেই সাধারণত একটি আকার নেয় ম্যাচ, বোঝা যায় কোন পথে এগোচ্ছে। হারারেতেও সেটিই হলো। মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসানের স্পিনে ম্যাচ হেলে পড়ল বাংলাদেশের দিকে। নাটকীয় ধসে ফলো-অন পেরিয়েই শেষ হয়ে গেল জিম্বাবুয়ের ইনিংস। প্রথম ইনিংসের বড় লিড পরে আরও বাড়িয়ে নিলেন বাংলাদেশের দুই ওপেনার।
  • রেকর্ড হলো কাইটানোর, সেঞ্চুরি হলো না
    ২০০১ সালের জুলাইয়ে জিম্বাবুয়ের ক্রিকেটে নতুন আশার আলো হয়ে আবির্ভাব হ্যামিল্টন মাসাকাদজার। ১৭ বছর বয়সেই টেস্ট অভিষেকে সেঞ্চুরি! সেই মাসাকাদজা পরে লম্বা সময় ক্রিকেট মাঠ রাঙিয়ে এখন বোর্ডের পরিচালক। এই দীর্ঘ সময়ে টেস্ট অভিষেকে শতরানের দেখা পাননি দেশটির আর কেউ। এবার সেই খরা ঘোচানের কাছে গিয়েও পারলেন না টাকুদজোয়ানাশে কাইটানো।
  • সাকিব-তাসকিনদের সামনে বাধা কাইটানো
    প্রথম সেশনের হতাশা বাংলাদেশ অনেকটাই ঘুচিয়ে দিতে পারল দ্বিতীয় সেশনে। সাকিব আল হাসান ও তাসকিন আহমেদের দারুণ বোলিংয়ে দ্রুত ধরা দিল তিন উইকেট। কিন্তু এখনও সামনে বাধার পাহাড় হয়ে দাঁড়িয়ে টাকুদজোয়ানাশে কাইটানো। তার সামনে হাতছানি অনন্য এক কীর্তির।
  • প্রথম সেশনের প্রাপ্তি কেবল টেইলরের ‘উপহার’
    উইকেটে সহায়তা নেই বোলারদের জন্য। বোলিংয়েও নাই তেমন ধার ও বৈচিত্র। জিম্বাবুয়ে তাই এগোচ্ছে অনায়াসেই। প্রথম সেশনে বাংলাদেশের একমাত্র প্রাপ্তি দারুণ খেলতে থাকা ব্রেন্ডন টেইলরের উইকেট। সেটিও এসেছে আলগা শটে টেইলর উইকেট বিলিয়ে দেওয়ায়।
  • মাহমুদউল্লাহর অবদান কতটা, জানালেন তাসকিন
    কঠিন পরিস্থিতি সামাল দিতে বাংলাদেশের সবচেয়ে উপযুক্ত ব্যাটসম্যানই ছিলেন ক্রিজে। তিনি ভালো করেই জানেন টেলএন্ডার ব্যাটসম্যানদের নিয়ে কীভাবে গড়ে তুলতে হয় জুটি। সেই মাহমুদউল্লাহ আবারও তাই করে দেখালেন। রেকর্ড গড়া জুটিতে টানলেন দলকে। দিনের খেলা শেষে তাসকিন আহমেদ জানালেন, তার ইনিংসে কতটা অবদান অভিজ্ঞ এই মিডল অর্ডার ব্যাটসম্যানের।
  • রায়ান কুককে তাসকিনের ধন্যবাদ
    ক্যারিয়ার সেরা ইনিংসের পর তাসকিন আহমেদের সবার আগে মনে পড়েছে রায়ান কুকের কথা। বাংলাদেশের এই ফিল্ডিং কোচই তো নিয়মিত তাগাদা দেন ব্যাটিং নিয়ে কাজ করার জন্য। তার কথা শুনেই তাসকিনের এই উন্নতি, স্বীকৃত ক্রিকেটে প্রথম ফিফটির পর কুককে জানালেন কৃতজ্ঞতা।
  • গালি খেয়েই তেড়ে গিয়েছিলেন তাসকিন
    মাঠে মেজাজ হারাতে খুব একটা দেখা যায় না তাসকিন আহমেদকে। সেই তাকেই দেখা গেল ব্লেসিং মুজারাবানির দিকে তেড়েফুঁড়ে ছুটে যেতে। মুখোমুখি হওয়া, উত্তপ্ত বাক্য বিনিময়, অগ্নিদৃষ্টি, হয়ে যায় অনেক কিছুই। দিন শেষে তাসকিন জানালেন, বারবার উসকে দেওয়ার পরই অমন রুদ্র রূপ দেখা যায় তার।
  • ব্যাটিং তৃপ্তির পর বোলিংয়ে বাংলাদেশের হতাশার সেশন
    তাসকিনের আহমেদের বল ব্রেন্ডন টেইলরের ব্যাটের কানায় লেগে স্লিপের পাশ দিয়ে গেল বাউন্ডারিতে। অল্পের জন্য হলো না ক্যাচ। দিনের সেটি শেষ ওভার। কিন্তু আগের ৪০ ওভারে ওরকম মুহূর্ত এলো কমই। সুযোগ সৃষ্টি করা কিংবা জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের সেভাবে বিপাকেই ফেলতে পারল না বাংলাদেশের বোলাররা। লম্বা সেশনে প্রাপ্তি মোটে একটি উইকেট।
  • তাসকিনের ‘ডান্স মুভ’, দৃষ্টিতে আগুন ও দুর্দান্ত ৭৫
    উইকেটে ব্যাটসম্যানদের প্রায়ই নাচিয়ে ছাড়েন বোলাররা। কিন্তু ব্যাটসম্যান নিজেই ‘ডান্স মুভ’ দেখাচ্ছেন, এমন ঘটনা বিরল। তাসকিন আহমেদ সেই মজার দৃশ্য উপহার দিলেন। এরপর দেখা গেল তার রুদ্র রূপও। ব্লেসিং মুজারাবানির মুখোমুখি হলেন, চোখে চোখ রেখে তাকালেন। ছড়াল উত্তাপ। সেই অধ্যায় পেছনে পেলে ব্যাট হাতেই তাসকিন উপহার দিলেন আনন্দময় সময়। দেখা পেলেন মাইলফলকের।
  • তাসকিন-মাহমুদউল্লাহ জুটিতে অল্পের জন্য হলো না বিশ্বরেকর্ড
    বাংলাদেশের রেকর্ড তখন হয়ে গেছে। বিশ্বরেকর্ডও নাগালে, স্রেফ সময়ের ব্যাপার। কিন্তু সেই সময়টুকু থাকতে পারলেন না তাসকিন আহমেদ। দুর্দান্ত ব্যাট করেও হুট করে হারিয়ে ফেললেন ধৈর্য। মাহমুদউল্লাহর সঙ্গে মিলে নবম উইকেটে টেস্ট ইতিহাসের সেরা জুটির কীর্তি গড়ার খুব কাছে গিয়েই তাই হলো না শেষ পর্যন্ত।
  • মাহমুদউল্লাহ অপরাজিত ১৫০, বাংলাদেশ ৪৬৮
    দিনের শুরুতে প্রশ্ন ছিল, মাহমুদউল্লাহ ও তাসকিন আহমেদের জুটি কতক্ষণ টিকবে। সময় যত গড়াল, সেই প্রশ্ন রূপ নিল বিস্ময়ে, আরও কত দূর যাবে এই জুটি! শেষ পর্যন্ত এই জুটি থামল বিশ্বরেকর্ডের কাছাকাছি গিয়ে। মাহমুদউল্লাহ স্পর্শ করলেন দেড়শ। বাংলাদেশ পেরিয়ে গেল সাড়ে চারশ।
  • মাহমুদউল্লাহ-তাসকিনের ব্যাটে বাংলাদেশের দুর্দান্ত সেশন
    মাহমুদউল্লাহ ও তাসকিন আহমেদ যা উপহার দিলেন, তা হয়তো ভাবতেও পারেনি দল। দিনের শুরুতে টিভি সাক্ষাৎকারে লিটন দাস বললেন, শেষ দুই জুটিতে আর ৫০-৬০ রান চায় বাংলাদেশ। কিন্তু মাহমুদউল্লাহ ও তাসকিনের দারুণ ব্যাটিংয়ে প্রথম সেশনে কোনো উইকেটই হারাল না দল। রান উঠল একশর বেশি!
  • মাহমুদউল্লাহ-তাসকিনের জুটিতে ৩৫০ পেরিয়ে বাংলাদেশ
    মাহমুদউল্লাহকে সঙ্গ দেবেন তাসকিন আহমেদ, এই আশায় ছিল বাংলাদেশ। কিন্তু তাসকিন বুঝি দেখাতে চাইলেন, তিনিও কম যান না! এই পেসারই হয়ে উঠলেন যেন মূল ব্যাটসম্যান। দুজনের দারুণ জুটিতে জিম্বাবুয়েকে হতাশ করে দ্বিতীয় দিনের শুরুটা বাংলাদেশের হলো দুর্দান্ত।
  • রান বাড়াতে মাহমুদউল্লাহর দিকে তাকিয়ে বাংলাদেশ
    দিক হারানো দলকে কক্ষপথে ফেরাতে লিটন দাসকে যোগ্য সহায়তা দিয়েই কাজ শেষ হয়নি মাহমুদউল্লাহর। প্রথম ইনিংসে রান যতটা সম্ভব বাড়িয়ে নিতে অভিজ্ঞ এই মিডল অর্ডার ব্যাটসম্যানের দিকেই তাকিয়ে বাংলাদেশ। ব্যাটিং পরামর্শক অ্যাশওয়েল প্রিন্স চান, ইনিংস আরেকটু বড় করতে শেষ দুই ব্যাটসম্যান যতটা সম্ভব সহায়তা করুক মাহমুদউল্লাহকে। 
  • লিটনের ব্যাটে উদ্ধার, লিটনেই হতাশা
    সাধারণ গতির একটি শর্ট বল, লেগ স্টাম্পের বাইরে। লেগ সাইডে কত জায়গা দিয়েই তো অনায়াসে খেলা যায়। লিটন দাস পুল শটে হাওয়ায় ভাসিয়ে বল পাঠালেন সীমানার একমাত্র ফিল্ডারের কাছেই! ফাঁদে পা দিয়ে সম্ভাব্য মাইলফলকের অপমৃত্যু। আরাধ্য প্রথম টেস্ট সেঞ্চুরি অধরাই রইল তার।
  • শতরানের জুটিতে লিটন-মাহমুদউল্লাহর প্রতিরোধ
    টপ ও মিডল অর্ডারে ব্যর্থতার দিনে দারুণ লড়াই উপহার দিলেন লিটন দাস ও মাহমুদউল্লাহ। সাত ও আট নম্বরে নামা দুই ব্যাটসম্যানের সৌজন্যে বিপর্যয় কাটিয়ে কিছুটা গুছিয়ে উঠল বাংলাদেশের ইনিংস।
  • মুশফিক-সাকিব-মুমিনুলকে হারিয়ে বিপদে বাংলাদেশ
    দুই দফায় ক্যাচ দিয়েও রক্ষা পান মুমিনুল হক। আরও কয়েক দফায় বেঁচে যান অল্পের জন্য। কিন্তু শেষ রক্ষা হলো না। বাংলাদেশ অধিনায়কের লড়াই শেষ হলো ৭০ রানে। দুই অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান বিদায় নেন তো আরও আগেই। সব মিলিয়ে ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ।
  • নড়বড়ে শুরুর পর মুমিনুলের লড়াই
    টস হেরেও বোলিং পেয়ে কেন খুশি হয়েছিলেন জিম্বাবুয়ে অধিনায়ক ব্রেন্ডন টেইলর, সেটির নমুনা দেখা গেল ম্যাচের শুরুতেই। জোড়া ধাক্কায় বাংলাদেশের টপ অর্ডার নাড়িয়ে দিলেন ব্লেসিং মুজারাবানি। পরে অধিনায়ক মুমিনুল হক লড়ে গেলেও লাঞ্চের আগে হারাতে হলো আরেকটি উইকেট।
  • মাহমুদউল্লাহকে নিয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ, নেই তামিম
    হারারে টেস্টের টসে খুশি দুই দলের অধিনায়কই। বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক টস জিতে বেছে নিলেন ব্যাটিং। জিম্বাবুয়ের ভারপ্রাপ্ত অধিনায়ক ব্রেন্ডন টেইলর বললেন, তাদের চাওয়া ছিল আগে বোলিংই।
  • বাংলাদেশের ভরসা ‘টিমওয়ার্ক’, জিম্বাবুয়ের ‘কন্ডিশন’
    “সাম্প্রতিক পারফরম্যান্স এমনিতেই খারাপ, জিম্বাবুয়ের কাছেও হারলে…”, সংবাদ সম্মেলনে এই প্রসঙ্গ উঠতেই হাসলেন মুমিনুল হক। বাংলাদেশ অধিনায়কের সরল স্বীকারোক্তি, “যে কথাটি বললেন, এটা খুবই ভালো। আমিও ভাবি, আপনি বলেই ফেললেন।” তিনি ভালো করেই জানেন, জিম্বাবুয়ের কাছেও হেরে গেলে আলোচনা-সমালোচনার অন্ত থাকবে না। তবে শঙ্কা যেমন তাই আছে, তেমনি আছে কিছুটা সম্ভাবনাও। টেস্ট জয়ের এটিই তো বড় সুযোগ!
  • বাংলাদেশকে ঘায়েল করতে বাউন্সি উইকেটের আশায় জিম্বাবুয়ে
    ম্যাচের আগের দিন অনুশীলনের আগ পর্যন্ত উইকেট দেখার সুযোগ পায়নি বাংলাদেশ। বিস্ময়কর ব্যাপার হলো, ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে জিম্বাবুয়ে অধিনায়ক ব্রেন্ডন টেইলরও উইকেট নিয়ে নিশ্চিত কিছু বলতে পারলেন না। কিংবা বললেন না! তবে তার চাওয়ায় কোনো বিস্ময় নেই। হারারে টেস্টে গতিময় ও বাউন্সি উইকেট চান জিম্বাবুয়ের ভারপ্রাপ্ত অধিনায়ক।
  • তামিমের জন্য অপেক্ষা ‘ম্যাচের আগ পর্যন্ত’
    হারারে টেস্টে তামিম ইকবালের খেলা নিয়ে সংশয় কাটেনি ম্যাচ শুরুর আগের দিনও। অধিনায়ক মুমিনুল হক জানালেন, অভিজ্ঞ এই ওপেনারকে একাদশে পেতে দল অপেক্ষা করবে ম্যাচের দিন সকাল পর্যন্ত।
  • বাংলাদেশের বিপক্ষে টেস্টের আগে আইসোলেশনে উইলিয়ামস, আরভিন
    জিম্বাবুয়ের ঘোষিত স্কোয়াডের অধিনায়ক শন উইলিয়ামস। কিন্তু টেস্ট পূর্ব ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এলেন ব্রেন্ডন টেইলর। দলের মিডিয়া ম্যানেজার শুরুতেই জানিয়ে দিলেন, দলের সঙ্গে অনুশীলনে যোগই দেননি উইলিয়ামস ও আরেক অভিজ্ঞ ব্যাটসম্যান ক্রেইগ আরভিন। দুজনই আছেন আইসোলেশনে।
  • হারারেতে জয়ের পথ ‘জানেন’ বাংলাদেশ কোচ
    টেস্ট ক্রিকেট ধৈর্যের খেলা, অনেক পুরনো কথা সেটি। আধুনিক ক্রিকেট অবশ্য টেস্ট ক্রিকেটকেও করেছে গতিময়। তবে ম্যাচ যখন হারারে স্পোর্টস ক্লাবে, তখন সেই পুরনো পথে হাঁটার বিকল্প নেই বলে মনে করেন রাসেল ডমিঙ্গো। বাংলাদেশ কোচের মতে, এখানে জিততে হলে ম্যাচ মুঠোয় নিতে হবে একটু একটু করে।
  • ‘ক্ষুধার্ত’ সাকিবকে পেয়ে উচ্ছ্বসিত কোচ
    সাকিব আল হাসান দলে থাকা মানেই টিম ম্যানেজমেন্টের বড় স্বস্তি। অন্তত একাদশ বাছাইয়ে দলীয় সমন্বয়ের ভাবনায় গলদঘর্ম হতে হবে না! এবার সেই স্বস্তির সঙ্গে উচ্ছ্বাসও আছে রাসেল ডমিঙ্গোর। সাকিবের ভেতর যে তাড়না ও ক্ষুধা দেখতে পাচ্ছেন বাংলাদেশ কোচ, তাতে দারুণ কিছুর আশায় বুক বাঁধছেন তিনি।
  • শিগগিরই হয়তো পেসাররা টেস্ট জেতাবে: বাংলাদেশ কোচ
    বাংলাদেশের কোচ হয়ে আসার পর থেকেই পেস বোলিংয়ের উন্নতিতে জোর দিচ্ছেন রাসেল ডমিঙ্গো। পেসারদের নিয়ে দারুণ খাটছেন ওটিস গিবসন। ওয়ানডের মতো এখন টেস্টেও গড়ে উঠছে কার্যকর একটি পেস বোলিং ইউনিট। আবু জায়েদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলামদের উন্নতি আশা দেখাচ্ছে ডমিঙ্গোকে। তার মতে, সেদিন বেশি দূরে নয় যেদিন কঠিন কন্ডিশনে বাংলাদেশকে টেস্ট জেতাবেন কোনো পেসার।
  • ফলের পাশাপাশি প্রক্রিয়ায় জোর বাংলাদেশ কোচের
    লাল বলের ক্রিকেটে সময় ভালো কাটছে না বাংলাদেশের। গত টেস্টে তাদের গুঁড়িয়ে দিয়েছিল লঙ্কানদের আনকোরা এক স্পিনার। অবশ্য শেষ ১১ টেস্টের নয়টিতেই হারা কোনো দলের ইতিবাচক কিছু খুঁজে পাওয়া একটু কঠিনই। তবে হতাশাময় এই পথচলায়ও ভালো কিছু ব্যাপার চোখে পড়েছে বাংলাদেশের কোচ রাসেল ডমিঙ্গোর। দলকে সাফল্যের পথে ফেরাতে ফলের পাশাপাশি প্রক্রিয়ায় জোর দিচ্ছেন তিনি।
  • মুশফিককে নিয়ে আশা, শঙ্কা তামিমকে নিয়ে
    চোট পাওয়া অভিজ্ঞ দুই ক্রিকেটারের অগ্রগতি দুইরকম। হারারে টেস্টে মুশফিকুর রহিমকে পাওয়ার সম্ভাবনা উজ্জ্বল। তবে বড় সংশয় তামিম ইকবালের খেলতে পারা নিয়ে।
  • যুক্তি-তর্ক করেও হারারের পিচ দেখতে পারেনি বাংলাদেশ
    টেস্ট ম্যাচ শুরু বুধবার থেকে। সোমবার হারারে স্পোর্টস ক্লাব মাঠে অনুশীলনে গিয়ে বেশ একটা ধাক্কা খেতে হলো বাংলাদেশ দলকে। টেস্ট ম্যাচের জন্য প্রস্তুত করা উইকেট ঢেকে রাখা। সেটা সমস্যা নয়, কিন্তু দেখতে চাওয়ার পরও সেই ২২ গজের চেহারা দেখার সুযোগ দেওয়া হলো না! বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো জানালেন, কিউরেটরের সঙ্গে যুক্তি-তর্ক করেও উইকেট দেখার সুযোগ মেলেনি।
  • হেরাথের শেখানো কৌশল রপ্ত করার আশায় মিরাজ
    দুই দিন অনুশীলন আর দুই দিনের প্রস্তুতি ম্যাচ। জিম্বাবুয়েতে রঙ্গনা হেরাথের পরামর্শ এতটুকুই পেয়েছেন বাংলাদেশের স্পিনাররা। তাতেই অনেক আশার ছবি দেখতে পাচ্ছেন মেহেদী হাসান মিরাজ। বাংলাদেশের এই অফ স্পিনিং অলরাউন্ডারের ধারণা, নতুন স্পিন পরামর্শকের কাছ থেকে পাওয়া পরামর্শ রপ্ত করতে ও কাজে লাগাতে পারলে দারুণ উপকৃত হবেন স্পিনাররা।
  • বোলিংয়ের প্রস্তুতিও ভালো হলো সাকিব ও বাংলাদেশের
    অফ স্টাম্পের বাইরে পিচ করা বাঁহাতি অর্থোডক্স স্পিনারের বল। পিচ করে সোজা বাইরে যাওয়ার কথা। কিন্তু অ্যাঙ্গেলে বলটি ঢুকল ভেতরে। হতভম্ব ব্যাটসম্যান বোল্ড। আরেকটি ডেলিভারি পিচ করল মিডল স্টাম্পে। ব্যাটসম্যান বলের লাইনেই ব্যাট পেতে দিলেন। কিন্তু তীক্ষ্ণ টার্ন করে বেরিয়ে বল ছোবল দিল অফ স্টাম্পে। সাকিব আল হাসানের দারুণ দুটি ডেলিভারি, যেন তার সেরা সময়ের ঝলক! স্রেফ প্রস্তুতি ম্যাচ যদিও, তবু আত্মবিশ্বাস বেড়ে যাওয়ার কথা অনেক।
  • সাকিবের ঝড়ো ব্যাটিং, সাইফ-শান্তর ফিফটি
    মহামারীকালের সফরে সত্যিকারের প্রস্তুতি ম্যাচ পাওয়া আকাশে চাঁদ হাতে পাওয়ার মতোই। ভারতের মতো প্রভাবশালী দেশও যেমন ইংল্যান্ডে অনেক চেষ্টা করেও পায়নি। এই সময়ে পাচ্ছে না আসলে কোনো দলই। বাংলাদেশের সেখানে বড় সৌভাগ্য, জিম্বাবুয়েতে প্রস্তুতি ম্যাচ তো পাওয়া গেলই, প্রতিপক্ষও খারাপ নয়। আন্তর্জাতিক ক্রিকেট খেলা ও বাংলাদেশের বিপক্ষে টেস্ট স্কোয়াডে থাকা বেশ কজনকে নিয়ে গড়া জিম্বাবুয়ে নির্বাচিত একাদশ। সুযোগটা দারুণ ব্যাটিংয়ে কাজেও লাগাল বাংলাদেশ। প্রস্তুতি সবচেয়ে ভালো হলো সাকিব আল হাসানের।
  • রোমাঞ্চ নিয়ে টেস্টের অপেক্ষায় তাসকিন
    আন্তর্জাতিক ক্যারিয়ারের বয়স ৭ বছর পেরিয়ে গেছে। জিম্বাবুয়েতে খেলার অভিজ্ঞতা এখনও নেই তাসকিন আহমেদের। এই সময়টায় যে জিম্বাবুয়ে সফরই ছিল না বাংলাদেশের! এবার তাই তার রোমাঞ্চ একটু বেশিই। বাংলাদেশের সবশেষ টেস্ট সিরিজে দুর্দান্ত বোলিং করা এই ফাস্ট বোলার এখন তাকিয়ে সফরের একমাত্র টেস্টের দিকে।
  • হেরাথের সঙ্গে ‘প্রয়োজনে’ আছেন রাজ্জাকও
    জিম্বাবুয়েতে বাংলাদেশের সবশেষ ম্যাচে দলের জয়ে ভালো ভূমিকা রেখেছিলেন আব্দুর রাজ্জাক। তিনি আছেন এবারও, তবে ভিন্ন পরিচয়ে। স্পিন বোলিংয়ে বাংলাদেশের একসময়কার ভরসা এখন জাতীয় নির্বাচক। স্পিনার সত্ত্বা যদিও খুব পুরনো হয়নি এখনও। দীর্ঘদিনের অভিজ্ঞতা তো আছেই। জিম্বাবুয়েতে বাংলাদেশের প্রথম দিনের অনুশীলনেই রাজ্জাক জানিয়ে রাখলেন, প্রয়োজন পড়লে স্পিন পরামর্শক রঙ্গনা হেরাথের সঙ্গে দলের স্পিনারদের সহায়তা করবেন তিনিও।
  • দেশের মাঠে জিম্বাবুয়ে বাংলাদেশের জন্য ‘কঠিন’
    তিন সংস্করণ মিলিয়ে ৩২ ম্যাচ। বাংলাদেশের জয় ২৮টিতে, জিম্বাবুয়ের ৪টি। ২০১৩ সালের পর এক তরফা এই ফলাফল থেকে ধারণা মেলে, দুই দলের লড়াইয়ে কে ফেবারিট। তবে একটা ফাঁক আছে। এই ৩২ ম্যাচের সবকটিই হয়েছে বাংলাদেশে। এবার বাংলাদেশের পরীক্ষা জিম্বাবুয়ে সফরে, বিরুদ্ধ কন্ডিশনে। এবার তাই কাজটি সহজ নয়, বলছেন সাবেক স্পিনার ও জাতীয় নির্বাচক আব্দুর রাজ্জাক।
  • বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ে টেস্ট দলে ৩ নতুন মুখ
    জিম্বাবুয়ে টেস্ট দলে ফিরেছেন অভিজ্ঞ ব্যাটসম্যান ক্রেইগ আরভিন। বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টের দলে ডাক পেয়েছেন তিন নতুন মুখ।
  • হারারে পৌঁছে বিশ্রামে বাংলাদেশ দল
    ঢাকা থেকে দোহা, সেখান থেকে জোহানেসবার্গ, তার পর হারারে, লম্বা ভ্রমণ শেষে গন্তব্যে পৌঁছেছে বাংলাদেশ দল। মঙ্গলবার স্থানীয় সময় রাত সাড়ে ৮টার দিকে হারারেতে পা রাখে মুমিনুল হকের নেতৃত্বে টেস্ট দল।
  • ভোরে জিম্বাবুয়ে রওনা হচ্ছেন মুমিনুলরা
    ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টির রেশ রয়ে গেছে এখনও। কিন্তু শুরু হয়ে যাচ্ছে ক্রিকেটারদের নতুন চ্যালেঞ্জ। ক্লাব ছেড়ে এবার দেশকে প্রতিনিধিত্ব করার দায়িত্ব। ৮ বছর পর জিম্বাবুয়ে সফরে যাচ্ছে বাংলাদেশ দল।
  • তামিম-মুশফিকের চোটে টেস্ট দলে মাহমুদউল্লাহ
    ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টিতে খেলার সময় চোট পেয়েছেন বাংলাদেশ টেস্ট দলের দুই নির্ভরযোগ্য ব্যাটসম্যান তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানালেন, তাদের চোটের জন্যই টেস্ট দলে ফিরেছেন মাহমুদউল্লাহ।
  • ব্যাটিং পরামর্শক প্রিন্স, স্পিন বোলিং পরামর্শক হেরাথ
    বাংলাদেশ দলের কোচিং স্টাফে যুক্ত হচ্ছেন অ্যাশওয়েল প্রিন্স ও রঙ্গনা হেরাথ। দক্ষিণ আফ্রিকার সাবেক বাঁহাতি ব্যাটসম্যান প্রিন্স যোগ দিচ্ছেন ব্যাটিং পরামর্শক হিসেবে, লঙ্কান স্পিন গ্রেট হেরাথ দায়িত্ব নিচ্ছেন স্পিন বোলিং পরামর্শকের।
  • আচমকাই টেস্ট দলে মাহমুদউল্লাহ
    জিম্বাবুয়েতে এক ম্যাচের জন্য ১৭ সদস্যের দল ছিল বাংলাদেশের। সেখানে যোগ করা হলো আরও একজন। হুট করেই টেস্ট দলে নেওয়া হলো টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহকে।
  • সবার মন জিতে তবেই দলে সোহান
    সবশেষ কয়েকটি সিরিজে প্রাথমিক দলে নিয়মিত মুখ ছিলেন নুরুল হাসান সোহান। কিন্তু চূড়ান্ত দলে ঠাঁই হচ্ছিল না। অবশেষে যখন ফিরলেন দলে, জায়গা পেলেন তিন সংস্করণেই! প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, স্কিল ও পারফরম্যান্স দিয়ে টিম ম্যানেজমেন্ট ও নির্বাচক কমিটির হৃদয় জিতেই দলে ফিরতে পেরেছেন সোহান।
  • ‘সাকিবকে পেয়ে উজ্জীবিত থাকবে দল’
    ওয়ানডেতে ফিরেছেন আগেই, এবার টেস্ট ও টি-টোয়েন্টিতেও ফিরতে যাচ্ছেন সাকিব আল হাসান। দুই নির্বাচক মিনহাজুল আবেদীন ও হাবিবুল বাশারের ধারণা জিম্বাবুয়ে সফরে তিন সংস্করণেই স্বরূপে দেখা যাবে বাঁহাতি এই অলরাউন্ডারকে। তাকে পেয়ে উজ্জীবিত থাকবে বাংলাদেশ দল।   
  • জিম্বাবুয়েতে শামীম ঝড় দেখতে মুখিয়ে মিনহাজুল
    শেষের দিকে রানের গতিতে দম দিতে পারবেন, এমন একজনকে অনেক দিন ধরে খুঁজছে বাংলাদেশ। যিনি ক্রিজে গিয়েই খেলতে পারবেন বড় শট, তুলতে পারবেন ঝড়। সেই সম্ভাবনা দেখিয়ে শামীম হোসেন ডাক পেয়েছেন জিম্বাবুয়ে সফরের দলে। সেখানে তরুণ এই অলরাউন্ডারের ব্যাটিং দেখতে উন্মুখ হয়ে থাকার কথা জানালেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।  
  • জিম্বাবুয়ে সফরে বাংলাদেশের সব ম্যাচ হারারেতে
    চূড়ান্ত হলো বাংলাদেশের জিম্বাবুয়ে সফরের সূচি। এক টেস্ট, তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচের গোটা সিরিজই হবে হারারে স্পোর্টস ক্লাব মাঠে। মহামারীর এই সময়ে ক্রিকেট বিশ্বজুড়ে অন্যান্য সিরিজগুলোর মতো এই সিরিজও হবে জৈব-সুরক্ষা বলয়ে। দর্শক প্রবেশের অনুমতি থাকবে না মাঠে।
  • সুপার লিগে খেলতে পারবেন না তামিম
    প্রাথমিক পর্বের শেষ ম্যাচ দিয়েই এবারের ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টি অভিযান শেষ তামিম ইকবালের। ডান হাঁটুতে চোট পাওয়া অভিজ্ঞ ব্যাটসম্যানকে সুপার লিগে পাচ্ছে না প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব।
  • জিম্বাবুয়ে সফরে কমল টেস্ট, বাড়ল টি-টোয়েন্টি
    এমনিতেই টেস্ট কম খেলার সুযোগ পায় বাংলাদেশ। সেখানে সূচিতে থাকার পরও একটি টেস্ট কমে গেল মুমিনুল হকদের। আসন্ন জিম্বাবুয়ে সফরে একটি টেস্টের বদলে বেড়েছে একটি টি-টোয়েন্টি!
  • মাঠে ঢুকেই হাসান বলেছেন, ‘ওয়াও’
    দেশের হয়ে মাঠে নামার স্বপ্নপূরণ, সেটিও ‘হোম অব ক্রিকেট’ শের-ই-বাংলা স্টেডিয়ামে। মাঠে নামার সময় হাসান মাহমুদ ছিলেন যেন আনন্দ আর বিস্ময়ের ঘোরে। প্রথম আন্তর্জাতিক ম্যাচ শেষে তরুণ পেসারের সেই অনির্বচনীয় অনুভূতির কথা শোনালেন মাহমুদউল্লাহ।
  • আরও ভালো করবে বাংলাদেশ, বিশ্বাস অধিনায়কের
    আমরা কী করছি, পাকিস্তান সফরের এক পর্যায়ে নিজেদের মধ্যে আলোচনা করছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। যে মানের ক্রিকেট সাম্প্রতিক সময়ে দল খেলছে তাতে সন্তুষ্ট ছিলেন না তারা। ঘুরে দাঁড়াতে চেয়েছিলেন জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে। ঠিক করে দিতে চেয়েছিলেন নিজেদের মানদণ্ড। সেটা হয়েছে। মাহমুদউল্লাহর চাওয়া, আসন্ন সিরিজগুলোতে এই মান ধরে রাখুক বাংলাদেশ।
  • ‘স্টার্কের বোলিং খেলতে যে ফোকাস, এমপোফুর সামনেও একই’
    তিন সংস্করণ মিলিয়ে ৬ ইনিংসে ৪৮৩ রান। গড় ১২০.৭৫। আন্তর্জাতিক ক্যারিয়ারের এখনও পর্যন্ত সেরা সিরিজ কাটালেন লিটন দাস। কিন্তু এই পারফরম্যান্স নিয়ে অনেকের আছে সংশয়ের ভ্রুকুটি। প্রতিপক্ষ যে জিম্বাবুয়ে! লিটন অবশ্য দাবি করছেন, বোলিংয়ের মান যেমনই হোক, সব বোলারকে খেলতে মনোযোগ থাকতে হয় একই ধরনের।
  • ফটো গ্যালারি: বাংলাদেশ-জিম্বাবুয়ে
    মিরপুরে দুই ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টিতে আঁটসাঁট বোলিংয়ে জিম্বাবুয়ের সংগ্রহ বড় হতে দেননি বাংলাদেশের বোলাররা। পরে লিটন দাসের দাপুটে ব্যাটিংয়ে ৯ উইকেটের বড় জয়ে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ। ছবি: বিসিবি
  • এতো ভালো আশা করেননি লিটনও
    দ্বিতীয় ম্যাচে দুর্ভাগ্যজনকভাবে রান আউট হয়ে গিয়েছিলেন ৯ রানে। এ ছাড়া আর কখনও পঞ্চাশ ছোঁয়ার আগে ফিরেননি লিটন দাস। ছয় ইনিংসে রান করেছেন পাঁচশর কাছাকাছি। সেঞ্চুরি দুটি, ফিফটি তিনটি। জিম্বাবুয়ের বিপক্ষে এতোটা ভালো করবেন আশা করেননি লিটন দাস নিজেও।
  • যে কারণে মাহমুদউল্লাহর চোখে লিটন ‘ওয়ার্ল্ডক্লাস’
    একমাত্র টেস্টে ফিফটি। ওয়ানডে সিরিজে দুটি সেঞ্চুরি, একটিতে রেকর্ড গড়া ইনিংস। টি-টোয়েন্টি দুটিতেই ফিফটি। সব মিলিয়ে জিম্বাবুয়েকে এবার রান বন্যায় ভাসিয়েছেন লিটন দাস। প্রতিপক্ষ যদিও তুলনামূলক দুর্বল। তবে মাহমুদউল্লাহ দেখছেন লিটনের ব্যাটিংয়ের ধরন। বাংলাদেশ টি-টোয়েন্টি অধিনায়কের মতে, ব্যাটিংকে যতটা সহজ করে তোলেন লিটন, সেটিই বলে দেয় ব্যাটসম্যান তিনি বিশ্বমানের।
  • জিম্বাবুয়েকে হারিয়ে বাংলাদেশের ‘প্রথম’
    রঙিন পোশাকের সিরিজে প্রথমবার আগে ব্যাটিং করল জিম্বাবুয়ে। তবু বদলাল না চিত্র। আরেকবার অসহায় আত্মসমর্পণ করল সফরকারীরা। শেষ ম্যাচের জয়ে টি-টোয়েন্টি সিরিজও জিতল বাংলাদেশ। দেশের ক্রিকেটে প্রথমবারের মতো ধরা দিল দারুণ এক অর্জন।
  • সব জিতে সিরিজ শেষ বাংলাদেশের
    বোলাররা লক্ষ্য রেখেছিলেন নাগালে। বাকিটা সহজেই সারলেন ব্যাটসম্যানরা। লিটন দাস পেলেন টানা দ্বিতীয় ফিফটি। একপেশে লড়াইয়ে বাংলাদেশ জিতল ৯ উইকেটে। প্রথমবারের মতো কোনো সিরিজে জয়ী হলো তিন সংস্করণেই।