• রোহিতের ৪০০ ছক্কা
    লেগ স্পিনার শ্রেয়াস গোপালকে সুইপ করে ফাইন লেগের ওপর দিয়ে সীমানার বাইরে পাঠালেন রোহিত শর্মা। সঙ্গে গড়লেন দারুণ এক কীর্তি। ভারতের প্রথম ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে হাঁকালেন ৪০০ ছক্কা।
  • কোহলির নেতৃত্ব ছাড়ার খবর উড়িয়ে দিল বিসিসিআই
    টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বিরাট কোহলির সাদা বলের ক্রিকেটের নেতৃত্ব ছাড়ার খবরটি উড়িয়ে দিলেন জয় শাহ। বিসিসিআই সচিব জানালেন, ভারতের অধিনায়কত্ব করে যাবেন কোহলিই এবং তার প্রতি বোর্ডের সম্পূর্ণ সমর্থন রয়েছে।
  • বিশ্বকাপের পরই নেতৃত্ব ছাড়ছেন কোহলি!
    রঙিন পোশাকে ভারতের নেতৃত্বে পরিবর্তনের ডাক গত দুই বছরে অনেকবারই উঠেছে ভারতীয় ক্রিকেটে। কিন্তু বিরাট কোহলির মতো একজনকে সরিয়ে দেবে কে! এবার হয়তো সিদ্ধান্তটা তিনি নিজেই নিয়ে ফেলেছেন। বিশ্বকাপের পরই সাদা বলের ক্রিকেটে নেতৃত্ব ছাড়তে পারেন কোহলি।
  • শার্দুলেরও ম্যাচ সেরা হওয়া উচিত ছিল: রোহিত
    প্রথম ইনিংসে দলের ব্যাটিং বিপর্যয়ে নেমে ঝড়ো ফিফটি, দ্বিতীয় ইনিংসেও অর্ধ শতরানের ইনিংস, বল হাতে দুই ইনিংসেই প্রতিপক্ষের গুরুত্বপূর্ণ উইকেট- ওভাল টেস্টে অলরাউন্ড পারফরম্যান্সে ভারতের জয়ের অন্যতম কারিগর শার্দুল ঠাকুর। দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করে ম্যাচ সেরার পুরস্কার জেতেন যদিও রোহিত শর্মা। তবে এই ওপেনার নিজেই মনে করেন, শার্দুলেরও পুরস্কারটা পাওয়া উচিত ছিল।
  • ৫০ বছর পর ওভালে ভারতের জয়
    আগের ম্যাচেই ইনিংস ব্যবধানে হার। ওভাল টেস্টেও প্রথম ইনিংস শেষে পিছিয়ে ছিল ভারত। এরপর যেন বদলে গেল পুরো দল। ব্যাটিং-বোলিংয়ে ঘুরে দাঁড়াল প্রবল দাপটে। ইংল্যান্ডকে রান তাড়ার রেকর্ড গড়ার চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে ৫০ বছর পর এই মাঠে জয়ের স্বাদ পেল সফরকারীরা।
  • রোহিতের সেঞ্চুরির পর বাড়ছে ভারতের লিড
    আট বছরের টেস্ট ক্যারিয়ারে প্রথম সাত সেঞ্চুরির সবগুলোই ঘরের মাটিতে। দেশের বাইরে কোনোভাবেই তিন অঙ্ক ছুঁতে পারছিলেন না রোহিত শর্মা। অনেক প্রহর পেরিয়ে অবশেষে পেলেন সেই অনির্বচনীয় স্বাদ। এই ওপেনারের দারুণ ইনিংসের পর ইংল্যান্ডকে চ্যালেঞ্জিং লক্ষ্য দেওয়ার পথে ছুটছে ভারত।
  • পুজারা-রোহিত-কোহলির ব্যাটে ভারতের লড়াই
    যদিও টেস্ট ক্রিকেট, তবু কি তিনি একটু বেশিই মন্থর? দলকে চাপে ফেলে দিচ্ছেন বারবার? একাদশে জায়গা কি প্রাপ্য? ছুটে আসছিল একের পর এক তির। চেতেশ্বর পুজারার জন্য নতুন কিছু অবশ্য নয়। ক্যারিয়ারে অনেকবারই সামলেছেন এসব। বরাবরের মতো এবারও ব্যাটই তার বর্ম। স্ট্রোকের ঝলক দেখালেন। রান করলেন। দুর্দান্ত ব্যাটিংয়ে দলকে জোগালেন লড়াইয়ের ভরসা।
  • ফাইনালে বোল্ট-রোহিতের দ্বৈরথ দেখতে মুখিয়ে শেবাগ
    টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল কড়া নাড়ছে দুয়ারে। দুই শীর্ষ দলের লড়াই দেখতে অনেকের মতো অধীর অপেক্ষায় বিরেন্দর শেবাগ। ভারতের সাবেক এই ওপেনার মূলত রোহিত শর্মা ও ট্রেন্ট বোল্টের দ্বৈরথ দেখতে মুখিয়ে আছেন।
  • কোহলি-রোহিতকে বোলিং আমিরের কাছে ‘কঠিন নয়’
    বিরাট কোহলি ও রোহিত শর্মার সামনে অনেক সময়ই বল হাতে খেই হারান বিশ্বের তাবত বোলার। তাদের ব্যাটিংয়ে নাকাল হননি, এমন বোলার বিশ্বে খুঁজে পাওয়া ভার। তবে মোহাম্মদ আমির নিজেকে রাখেন না সেই বোলারদের মধ্যে। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অকাল অবসরে যাওয়া পাকিস্তানি পেসারের মতে, এই দুজনকে বোলিং করা কঠিন কিছু নয়।
  • ‘এমন ম্যাচ সবসময় দেখা যায় না’
    ম্যাচ শেষ, কিন্তু রয়ে গেছে রেশ। রোমাঞ্চ-উত্তেজনা-আনন্দ-হতাশার বিপরীতমুখি অনুভূতি চলছে দুই দলে। অসাধারণ এক জয়ের পর স্বাভাবিকভাবেই উচ্ছ্বাসে ভাসছে মুম্বাই ইন্ডিয়ান্স। হাতের মুঠো থেকে জয় ফেলে দিয়ে কলকাতা নাইট রাইডার্স যেন অনেকটাই হতচকিত।
  • শুরু হচ্ছে আইপিএল, খেলতে পেরেই খুশি রোহিত-কোহলি
    জৈব-সুরক্ষা বলয়ে হাজারটা বিধিনিষেধ মেনে, দর্শকশূন্য স্টেডিয়ামে খেলে আইপিএল অনেকটা দুধের স্বাদ ঘোলে মেটানোর মতো। তবে দুধের প্রাপ্তি যেখানে অসম্ভব, ঘোলই তো সেখানে অমৃত! করোনাভাইরাসের প্রকোপে দুনিয়াজুড়ে থমকে আছে স্বাভাবিক অনেক কিছুই, ত্যাগ স্বীকার করে আইপিএল খেলতে পারাও এই সময়ে কম কাঙ্ক্ষিত নয়। ভারতের দুই মহাতারকা রোহিত শর্মা ও বিরাট কোহলি তাই খেলতে পেরেই খুশি।
  • কোহলিকে ওপেনিংয়েই চান গাভাস্কার
    প্রায় তিন বছর পর ওপেনিংয়ে নেমে কার্যকর ইনিংসে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন বিরাট কোহলি। রোহিত শর্মার সঙ্গে উপহার দিয়েছেন একশর কাছাকাছি জুটি। ইনিংসের শুরুতে নেমে ভারত অধিনায়কের ব্যাটিংয়ে মুগ্ধ সুনিল গাভাস্কার। দেশটির সাবেক এই অধিনায়কের চাওয়া, ওপেনিংয়ে খেলা চালিয়ে যাক কোহলি।  
  • রেকর্ড গড়ে ভারতের সিরিজ জয়
    ম্যাচটা এক অর্থে পরিণত হয়েছিল ‘ফাইনালে’। যেখানে ব্যাট হাতে ঝড় তুললেন রোহিত শর্মা। সঙ্গে বিরাট কোহলির কার্যকর ইনিংসে ভারত পেল রেকর্ড সংগ্রহ। রান তাড়ায় জস বাটলার ও দাভিদ মালানের ব্যাটে অনেকটা সময় ইংল্যান্ড লড়াই চালিয়ে গেলেও শেষ পর্যন্ত বড় জয়েই সিরিজ মুঠোয় ভরেছে স্বাগতিকরা।
  • রোহিতের পরামর্শ, জাতীয় পতাকা ও ‘নার্ভাস’ কিষানের ঝড়
    অভিষেক ম্যাচে দুরুদুরু বুক। যদিও মাথায় গেঁথে ছিল রোহিত শর্মার পরামর্শ, তবু ইশান কিষানের মনে ছিল ভয়। প্রথম আন্তর্জাতিক ম্যাচ বলে কথা! কিন্তু যখন তার চোখে ভেসে উঠল জাতীয় পতাকা, যখন অনুভব করলেন জাতীয় দলে জার্সির রোমাঞ্চকর ছোঁয়া, বদলে গেল তখন মনোজগতও। ঝড়ো ইনিংস খেলে তিনিই হয়ে উঠলেন দলের জয়ের নায়ক।
  • ‘পান্তকে পান্তের মতো থাকতে দাও’
    স্তুতির জোয়ারে এখন যেমন ভাসছেন রিশাভ পান্ত, তেমনি সমালোচনাও নানা সময়ে কম শুনতে হয়নি তাকে। তার ঘরানার ব্যাটসম্যানের পারফরম্যান্স আতশি কাঁচের নিচে থাকে নিত্য। ম্যাচ জেতানো ইনিংস যেমন তারা খেলতে পারেন, দৃষ্টিকটু আউটও হন অনেক। রোহিত শর্মার তাই অনুরোধ, পান্তকে নিয়ে বেশি কাঁটাছেড়া না করে তাকে স্বাধীনভাবে খেলতে দেওয়া হোক।
  • টেস্টে ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে রোহিত
    দুই দিনে শেষ হওয়া আহমেদাবাদ টেস্টে দারুণ ব্যাটিংয়ের পুরস্কার পেয়েছেন রোহিত শর্মা। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অষ্টম স্থানে উঠে এসেছেন ভারতীয় এই ওপেনার। দুর্দান্ত বোলিংয়ে শীর্ষ তিনে জায়গা করে নিয়েছেন অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।
  • ছক্কার রেকর্ডে রোহিতকে ছাড়িয়ে গাপটিল
    যাকে বলে সত্যিকার অর্থেই শূন্য থেকে পুনরুত্থান! প্রথম টি-টোয়েন্টিতে শূন্য রানে আউট হওয়ার পর দ্বিতীয় ম্যাচে ছক্কার ঝড়ে মার্টিন গাপটিল এগিয়ে গেলেন সেঞ্চুরির পথে। শেষ পর্যন্ত তিন রানের জন্য তিন অঙ্ক ছুঁতে না পারার আক্ষেপ সঙ্গী হলো তার। তবে একটি জায়গায় গাপটিল ততক্ষণে নিজেকে তুলে নিতে পারলেন সবার ওপরে। টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ছয়!
  • ‘খেলা ও খেলোয়াড় নিয়ে কথা বলুন, উইকেট নয়’
    চেন্নাইয়ের উইকেট নিয়ে আলোচনা-সমালোচনার কোনো মানেই খুঁজে পাচ্ছেন না রোহিত শর্মা। ভারতের উইকেট তো বরাবরই এরকম! এই ওপেনারের মতে, আলোচনার বিষয়বস্তু হতে পারে খেলার অন্যান্য দিক, খেলোয়াড়দের স্কিল। উইকেট নিয়ে কথা বলার যুক্তি নেই।
  • রোহিতের দাপুটে সেঞ্চুরি, কোহলি শূন্য
    করোনাভাইরাসের প্রকোপে দীর্ঘ দিন পর ভারতের মাঠে ফিরেছে দর্শক। দিনটি মাঠে আসা সমর্থকদের জন্য উপভোগ্য করে তুললেন রোহিত শর্মা। উপহার দেন দাপুটে এক সেঞ্চুরি। দলকে হতাশ করে শূন্য রানে ফিরেন অধিনায়ক বিরাট কোহলি।
  • রোহিতের ‘দায়িত্বজ্ঞানহীন’ শটে বিরক্ত গাভাস্কার
    দুই বল আগে মারলেন চার, এরপরই উইকেট ছেড়ে বেরিয়ে এসে উড়িয়ে মারার চেষ্টায় ধরা পড়লেন লং অনে। ব্রিজবেন টেস্টে রোহিত শর্মার এমন ব্যাটিংয়ে হতাশ ও বিরক্ত সুনিল গাভাস্কার। ভারতীয় ব্যাটিং কিংবদন্তির মতে, দায়িত্বজ্ঞানহীন শটে উইকেট বিলিয়ে এসেছেন অভিজ্ঞ এই ওপেনার।
  • অভিষেক হচ্ছে সাইনির, ফিরছেন রোহিত
    সিডনি টেস্ট দিয়ে লাল বলের ক্রিকেটে অভিষেক হতে যাচ্ছে নবদিপ সাইনির। বোর্ডার-গাভাস্কার ট্রফির তৃতীয় টেস্টের একাদশে এই পেসারকে রেখেছে ভারত।
  • রেস্তোরাঁয় খাওয়ার পর আইসোলেশনে ভারতের ৫ ক্রিকেটার
    একটি ভিডিও প্রকাশের পর ক্রিকেট অস্ট্রেলিয়ার কোভিড প্রটোকল ভাঙার অভিযোগ উঠেছে পাঁচ ভারতীয় ক্রিকেটারের বিরুদ্ধে। রেস্তোরাঁয় খেতে যাওয়া রোহিত শর্মা, রিশাব পান্ত, শুবমান গিল, পৃথ্বী শ ও নবদিপ সাইনিকে রাখা হয়েছে আইসোলেশনে।
  • টেস্টেও ভারতের সহ-অধিনায়ক রোহিত
    অস্ট্রেলিয়ায় দলের সঙ্গে যোগ দেওয়ার পরপরই নতুন দায়িত্ব পেলেন রোহিত শর্মা। ওয়ানডে, টি-টোয়েন্টির পর এবার টেস্টেও ভারতের সহ-অধিনায়ক করা হয়েছে তাকে। বোর্ডার-গাভাস্কার ট্রফির বাকি দুই টেস্টে ভারপ্রাপ্ত অধিনায়ক অজিঙ্কা রাহানের সহকারী এই ওপেনার।
  • ফিটনেস পরীক্ষায় উতরে অস্ট্রেলিয়া যাচ্ছেন রোহিত
    বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট একাডেমিতে ফিটনেস পরীক্ষায় উতরে গেছেন রোহিত শর্মা। দলের সঙ্গে যোগ দিতে অস্ট্রেলিয়া যাওয়ার ছাড়পত্রও পেয়েছেন ভারতীয় ওপেনার। 
  • রোহিত নয়, কোহলিকেই চান লক্ষণ-কুম্বলে
    রোহিত শর্মা দারুণ অধিনায়ক, কিন্তু বিরাট কোহলিও তো দুর্দান্ত! ভিভিএস লক্ষণ ও অনিল কুম্বলের ভাবনা এমনই। ভালো বিকল্প থাকা মানেই পরিবর্তন জরুরি, তা মনে করেন না ভারতের দুই সাবেক ক্রিকেটার। কোহলির জায়গায় রোহিতকে নেতৃত্বে আনার কোনো প্রয়োজন দেখছেন না এই দুই গ্রেট।
  • ছিটকে গেলেন ইশান্ত, অনিশ্চিত রোহিত
    চোট কাটিয়ে উঠলেও ম্যাচ ফিটনেস পেতে সময় লাগবে আরও। অস্ট্রেলিয়া সফরে তাই যেতে পারছেন না ভারতের অভিজ্ঞ পেসার ইশান্ত শর্মা। রোহিত শর্মাকে নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে ১১ ডিসেম্বর।
  • রোহিতের চোট নিয়ে ধোঁয়াশায় বিরক্ত কোহলি
    রোহিত শর্মার চোট-সমস্যা নিয়ে নানামুখী গুঞ্জনে এত দিন চুপ থাকা বিরাট কোহলি অবশেষে মুখ খুললেন। দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যানের ফিটনেস ঘিরে লম্বা সময় ধরে থাকা ধোঁয়াশায় বেশ বিরক্ত ভারত অধিনায়ক।
  • ‘কোহলি খারাপ নয়, তবে রোহিত তার চেয়ে ভালো’
    রঙিন পোশাকে ভারতের নেতৃত্বের বদলের দাবিতে কিছুদিন ধরেই উচ্চকিত গৌতম গম্ভির কণ্ঠ তুললেন আরেকবার। বিরাট কোহলিকে তিনি খারাপ অধিনায়ক মনে করেন না। তবে সাবেক এই ওপেনারের মতে, কোহলির চেয়ে রোহিত ঢের ভালো অধিনায়ক।
  • ‘অমুক-তমুকের’ কথা পাত্তা দেননি রোহিত
    রোহিত শর্মার চোট নিয়ে ভারতীয় ক্রিকেটে কী তোলপাড় না হয়ে গেল কিছুদিন! বিভ্রান্তিও কম ছড়ায়নি। তবে ওই আলোচনা কিংবা বিভ্রান্তির কোনো কারণই খুঁজে পাচ্ছেন না রোহিত। ভারতীয় এই ব্যাটসম্যানের দাবি, নিজের কাছে তিনি নিজে ঠিকই ছিলেন পরিস্কার, কান দেননি আশপাশের লোকজনের কথায়।
  • শতভাগ ফিট নন রোহিত, জানালেন সৌরভ
    চোট কাটিয়ে মাঠে ফিরে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছেন টানা তিন ম্যাচ। আইপিএল ফাইনালে করেছেন ম্যাচ জেতানো ফিফটি। তবে রোহিত শর্মা এখনও পুরোপুরি ফিট নন, দাবি বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলির।
  • কোহলির বদলে রোহিতকে অধিনায়ক চান গম্ভির
    কয়েক দিন আগে গৌতম গম্ভির বলেছিলেন, র‍য়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের উচিত নেতৃত্ব থেকে বিরাট কোহলিকে সরিয়ে দেওয়া। এবার সাবেক এই ভারতীয় অধিনায়ক বললেন, জাতীয় দলেও সাদা বলের ক্রিকেটে কোহলির জায়গায় অধিনায়ক করা উচিত রোহিত শর্মাকে।
  • আবারও আইপিএল চ্যাম্পিয়ন মুম্বাই
    ট্রেন্ট বোল্ট ও ন্যাথান কোল্টার-নাইল দারুণ বোলিংয়ে লক্ষ্যটা রাখলেন নাগালে। ঝড়ো ব্যাটিংয়ে সুর বেঁধে দিলেন কুইন্টন ডি কক। রোহিত শর্মা খেললেন দৃঢ়তাপূর্ণ ইনিংস। দিল্লি ক্যাপিটালসকে উড়িয়ে ফের আইপিএলের শিরোপা উৎসবে মাতল মুম্বাই ইন্ডিয়ান্স।
  • প্রথম টেস্টের পর নেই কোহলি, ফিরলেন রোহিত
    অস্ট্রেলিয়া সফরে প্রথম টেস্টের পর বিরাট কোহলিকে পাচ্ছে না ভারত। তার পিতৃত্বকালীন ছুটি মঞ্জুর করেছে ভারতীয় বোর্ড বিসিসিআই। সিরিজের জন্য পরিবর্তিত দলে রাখা হয়েছে রোহিত শর্মা ও থাঙ্গারাসু নটরাজনকে।
  • রোহিত ‘ফিট অ্যান্ড ফাইন’, বিতর্কে নতুন মোড়
    ম্যাচের ঠিক আগে ফিটনেস পরীক্ষা। সেটিতে উতরে রোহিত শর্মা নেমে গেলেন মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে টস করতে। চোটের কারণে যাকে রাখা হয়নি অস্ট্রেলিয়া সফরের ভারতীয় দলে, সেই ব্যাটসম্যান খেলতে নামলেন আইপিএলের ম্যাচ। রোহিতের চোট আর জাতীয় দলে না রাখা নিয়ে চলমান বিতর্কে নতুন আলোচনার খোরাক মিলল এতে।
  • রোহিতের চোট নিয়ে ধোঁয়াশা
    চোটের কারণে অস্ট্রেলিয়া সফরের ভারতীয় দলে রাখা হয়নি রোহিত শর্মাকে। কিন্তু দল ঘোষণার ঘণ্টা দুয়েক পরই মুম্বাই ইন্ডিয়ান্সের টুইটারে দেখা গেল নেটে রোহিতের ব্যাট করার ছবি। একটু পর আইপিএল দলটির টুইটারে পোস্ট করা হলো একটি ভিডিও, বেশ স্বচ্ছন্দেই ব্যাট করছেন এই ব্যাটসম্যান। তার চোট ও জাতীয় দলে না থাকা নিয়ে তাই উঠছে নানা প্রশ্ন।
  • অস্ট্রেলিয়া সফরে নেই রোহিত-ইশান্ত
    চোটের কারণে অস্ট্রেলিয়া সফরে ভারতের কোনো সংস্করণের দলে নেই ওপেনার রোহিত শর্মা ও পেসার ইশান্ত শর্মা। টেস্ট দলে ফিরেছেন লোকেশ রাহুল ও কুলদীপ যাদব।
  • বিপণনের জগতে রোনালদোর ওপরে মেসি
    আর্জেন্টিনা ও বার্সেলোনা অধিনায়ক লিওনেল মেসি বিপণনের জগতে সবচেয়ে আকর্ষণীয় অ্যাথলেট। স্পোর্টসপ্রো ২০২০-এর বিশ্বের সবচেয়ে বিপণনযোগ্য ৫০ অ্যাথলেটের তালিকায় পর্তুগিজ ফুটবল তারকা ক্রিস্তিয়ানো রোনালদোর চেয়ে সামান্য ব্যবধানে এগিয়ে শীর্ষে রয়েছেন রেকর্ড ছয়বারের বর্ষসেরা এই আর্জেন্টাইন ফুটবলার।
  • মালিঙ্গার তুলনীয় কাউকে দেখেন না রোহিত
    শুরুতে উইকেট প্রয়োজন? লাসিথ মালিঙ্গা আছেন। মাঝে ব্রেক থ্রু চাই? মালিঙ্গার দিকেই চোখ। শেষ দিকে রান আটকানো ও উইকেট নেওয়া, প্রবল চাপের কোনো সময়, ম্যাচের ভাগ্য গড়ে দেওয়া মুহূর্ত, এই যাবতীয় সমস্যার সমাধান হিসেবে রোহিত শর্মার কাছে এতদিন ছিলেন মালিঙ্গা। কিন্তু এই শ্রীলঙ্কান কিংবদন্তি নেই এবারের আইপিএলে। মুম্বাই ইন্ডিয়ান্স অধিনায়ক রোহিতের অকপট স্বীকারোক্তি, এই ঘাটতি পূরণ হওয়ার নয়।
  • ভারতীয় ক্রীড়ার সর্বোচ্চ স্বীকৃতি পেলেন রোহিত
    ক্রিকেট মাঠে সাফল্যের বড় এক স্বীকৃতি পেলেন রোহিত শর্মা। ভারতীয় ক্রীড়ার সর্বোচ্চ সম্মাননা ‘রাজীব গান্ধী খেল রত্ন’ অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়েছে ৩৩ বছর বয়সী ব্যাটসম্যানকে। মাত্র চতুর্থ ক্রিকেটার হিসেবে এই সম্মান পেলেন রোহিত।
  • ‘টসে দেখা হবে’, ধোনিকে রোহিত
    জাতীয় দলে একসঙ্গে আর মাঠে নামা হবে না দুজনের; তবে ক্রিকেটের মঞ্চে ঠিকই দেখা হবে। হোক না তা প্রতিপক্ষ হিসেবে। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেওয়া মহেন্দ্র সিং ধোনিকে আসন্ন আইপিএলে মুখোমুখি লড়াইয়ের আমন্ত্রণ জানিয়ে রাখলেন রোহিত শর্মা।
  • দীর্ঘ বিরতির পর মাঠে ফিরতে সতর্ক রোহিত
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবের আগে থেকেই চোটের জন্য মাঠের বাইরে। চোট থেকে সেরে উঠলেও পরিস্থিতির উন্নতি না হওয়ায় বেড়েছে মাঠে ফেরার অপেক্ষা। আইপিএল দিয়ে ক্রিকেটে ফিরতে মুখিয়ে থাকা রোহিত শর্মা অনুভব করছেন, দীর্ঘ বিরতির পর মানিয়ে নেওয়া সহজ হবে না। তাই বেশ সাবধানী ভারতীয় এই ওপেনার।
  • ‘রোহিত ভারতীয় দলের পরবর্তী ধোনি’
    নেতৃত্বের যে দিকগুলো মহেন্দ্র সিং ধোনিকে করে তুলেছে আলাদা, সেই গুণগুলো রোহিত শর্মার মধ্যেও দেখতে পান সুরেশ রায়না। ভারতের এই অভিজ্ঞ ব্যাটসম্যানের মতে, রোহিতই হতে যাচ্ছেন ভারতীয় দলের পরবর্তী ধোনি।
  • ধাওয়ান-রোহিত জুটির শক্তি ‘বন্ধুত্ব ও বিশ্বাস’
    ২২ গজে দুজনের বন্ধন মজবুত। সেখানে চিড় ধরানো সব প্রতিপক্ষের জন্যই কঠিন। তবে অটুট সেই বাঁধন গড়ে উঠেছে মাঠের বাইরে! শিখর ধাওয়ান জানালেন, রোহিত শর্মার সঙ্গে মাঠের বাইরের সম্পর্কের গভীরতা থেকেই দুজনের জুটি এতটা সফল।
  • রোহিতকে দেখে হিংসা হয় সাঙ্গাকারার
    গৌরবময় ক্যারিয়ারে ব্যাট হাতে কুমার সাঙ্গাকারা যা করেছেন, অনেকের কাছেই তেমন কিছু করা কেবল স্বপ্ন। আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় সফলতম ব্যাটসম্যান তিনি। শ্রীলঙ্কায় তো বটেই, ক্রিকেট বিশ্বজুড়ে অনেকেরই আদর্শ। অথচ সাঙ্গাকারার নাকি হিংসা হয় রোহিত শর্মার ব্যাটিং দেখলে। লঙ্কান ব্যাটিং গ্রেট ভাবেন, রোহিতের মতো ব্যাটিং যদি তিনি করতে পারতেন!
  • ‘দর্শকদের গুরুত্ব দিতে হবে’, বিপিএল নিয়ে রোহিত
    সমর্থকদের মধ্যে আবেগ ও রোমাঞ্চ জাগিয়ে তুলতে হবে, তবেই প্রাণবন্ত হবে টুর্নামেন্ট। নিজের আইপিএল অভিজ্ঞতা থেকে বিপিএল নিয়ে এই পরামর্শ দিলেন রোহিত শর্মা। আইপিএলের সফলতম দলের অধিনায়কের মতে, দর্শকদের গুরুত্ব না দিলে তারাও ক্রিকেটকে গুরুত্ব দেবে না।
  • ‘সেঞ্চুরির পর কি ভূত ভর করে?’, রোহিতকে তামিমের প্রশ্ন 
    উইকেটে থিতু হয়ে যাওয়া রোহিত শর্মার চেয়ে ভয়ঙ্কর ব্যাটসম্যান এই সময়ের ক্রিকেটে সম্ভবত আর নেই। সীমিত ওভারের ক্রিকেটে ইনিংস বড় করায় তার জুড়ি নেই। বিশেষ করে, সেঞ্চুরির পর যেখানে ফুরিয়ে আসে প্রায় সব ব্যাটসম্যানের জ্বালানি, রোহিত সেখান থেকেই যেন শুরু করেন নতুন উদ্যমে। নিয়মিত কীভাবে বড় ইনিংস খেলেন রোহিত, মজার ছলে তার কাছে সেই রহস্য জানতে চাইলেন তামিম ইকবাল।
  • কেবল বাংলাদেশেই আমরা কোনো সমর্থন পাই না: রোহিত
    ক্রিকেট বিশ্বের যে কোনো প্রান্তে গেলেই মাঠে প্রবল দর্শক সমর্থন পেয়ে থাকে ভারত। ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মত দেশগুলিতে অনেক সময় স্বাগতিক দর্শকের চেয়েও বেশি দেখা যায় ভারতীয় দর্শক। তবে রোহিত শর্মা ব্যতিক্রম দেখেছেন বাংলাদেশে। ভারতের তারকা ব্যাটসম্যান বলছেন, বাংলাদেশে তারা একদমই সমর্থন পান না।
  • ৩ বছরে ২ বিশ্বকাপ জয়ের লক্ষ্য ভারতের
    আগামী তিন বছরে তিন বিশ্বকাপ। এর দুটি আবার ঘরের মাঠে। সাম্প্রতিক সময়ে দলের পারফরম্যান্স ও চেনা কন্ডিশন বিবেচনায় অসাধারণ কিছুর হাতছানি ভারতের সামনে। আত্মবিশ্বাসী হয়ে ওঠেছেন দলটির সীমিত ওভারের ক্রিকেটের সহ-অধিনায়ক রোহিত শর্মা। তিন বিশ্বকাপের দুটি ঘরে তোলার স্বপ্ন দেখছেন টপ অর্ডার এই ব্যাটসম্যান।
  • রোহিতের চোখে ধাওয়ান যে কারণে ‘ইডিয়ট’
    গত কয়েক বছর ধরে সীমিত ওভারের ক্রিকেটে বিশ্বের অন্যতম সফল উদ্বোধনী জুটি রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। ওয়ানডে ইতিহাসেই শুরুর জুটিতে তাদের চেয়ে বেশি রান আছে আর কেবল তিনটি জুটির। কেমন ছিল দুজনের এই সফল পথচলার শুরুর পদক্ষেপ?  রোহিত সেই গল্প শুনিয়েছেন ধাওয়ানের আরেক সফল জুটির সঙ্গী ডেভিড ওয়ার্নারকে।
  • রোহিতের ঘুম কেড়ে নিয়েছিলেন লি
    ব্রেট লি ছিলেন যেন এক বিভীষিকা। গতি দিয়ে কাঁপন ধরিয়ে দিতেন ব্যাটসম্যানের মনে। কারো কারো রাতের ঘুমও কেড়ে নিতেন। যেমন হয়েছিল রোহিত শর্মার ক্ষেত্রে। ভারতীয় এই ওপেনার নাকি লির মুখোমুখি হতে হবে ভেবে রাতে ঘুমাতেই পারতেন না।
  • অস্ট্রেলিয়ায় যেতে তর সইছে না রোহিতের
    করোনাভাইরাস আতঙ্কের দুনিয়ায় মাঠে ক্রিকেট ফিরবে কবে, জানা নেই কারও। তবে রোহিত শর্মার আর তর সইছে না। নিজের থমকে যাওয়া টেস্ট ক্যারিয়ারে নতুন করে দম দিয়েছেন কিছুদিন আগে। তাই অস্ট্রেলিয়া সফরের চ্যালেঞ্জে নিজেকে পরখ করতে মুখিয়ে আছেন ভারতীয় ব্যাটসম্যান।
  • করোনাভাইরাস: রোহিতের ৮০ লাখ রুপি অনুদান
    করোনাভাইরাস নিয়ে সবাইকে সচেতন করতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রায় নিয়মিত বার্তা দিচ্ছেন রোহিত শর্মা। ভারতীয় ব্যাটসম্যান এবার দিলেন বড় অঙ্কের আর্থিক সহায়তা।
  • নার্সারির ছড়া শিখছেন রোহিত!
    গোটা পৃথিবীকে প্রায় স্থির করে দিয়েছে মহামারি করোনাভাইরাস। তবে দুর্যোগময় এই সময়ের একটু ইতিবাচক দিক, ব্যস্ততার বলয়ে বন্দি জীবন থেকে একটু ফুরসত মিলেছে সবার। পরিবারের সঙ্গে একান্তে সময় কাটাচ্ছেন অনেকে। রোহিত শর্মা যেমন ফিরে গেছেন সেই ছেলেবেলার দিনগুলোতে। এই অবসরে নাকি নার্সারি ছড়া শিখছেন ভারতীয় ব্যাটসম্যান!
  • ছিটকে গেলেন রোহিত
    নিউ জিল্যান্ড সফরে ওয়ানডে সিরিজের আগে বড় ধাক্কা খেয়েছে ভারত। চোট পেয়ে ছিটকে গেছেন রোহিত শর্মা। সফরের শেষ ধাপে দুই ম্যাচের টেস্ট সিরিজেও খেলতে পারবেন না ডানহাতি এই ওপেনার।
  • রোহিত-কোহলির ব্যাটে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিল ভারত
    দুর্দান্ত বোলিং আক্রমণের বিপক্ষে তিনশর কাছাকাছি রান তাড়ার চ্যালেঞ্জ। তারওপর ফর্মে থাকা এক ওপেনার ম্যাচের শুরুতেই ছিটকে গেলেন চোট পেয়ে। রোহিত শর্মা ও বিরাট কোহলি বুঝি বললেন, ‘পরোয়া করি না!’ দুজনের দুর্দান্ত ব্যাটিংয়ে দোর্দণ্ড প্রতাপে অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজ জিতে নিল ভারত।
  • টেস্টের বর্ষসেরা কামিন্স, ওয়ানডেতে রোহিত
    এক বিশ্বকাপেই ইতিহাস গড়া ৫ সেঞ্চুরি। সব মিলিয়ে বছরে ৭ সেঞ্চুরি। আইসিসির বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার রোহিত শর্মা না হলেই বরং অবাক হতে হতো। তেমনি বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের স্বীকৃতিও অনুমিতভাবে পেয়েছেন প্যাট কামিন্স।
  • জয়াসুরিয়ার ২২ বছর পুরোনো রেকর্ড ভাঙলেন রোহিত
    রঙিন পোশাকে তার ব্যাটের হাসি থামেই না। সাদা পোশাকের সঙ্গে একটু আড়ি ছিল। পজিশন বদলে ফেলার পর বদলে গেছে সেই চিত্রও। রঙিন-সাদায় মিলে বর্ণিল এক বছর কাটিয়ে রোহিত শর্মা রাঙালেন রেকর্ড বই। পেছনে ফেললেন সনাৎ জয়াসুরিয়াকে।
  • রোহিত-রাহুল-কুলদীপের কীর্তি রাঙা জয় ভারতের
    আরও একবার সামর্থ্য দেখাল ভারতের ব্যাটিং ইউনিট। নিজের রেকর্ড আরও সমৃদ্ধ করে রোহিত শর্মা উপহার দিলেন দেড়শ ছাড়ানো আরেকটি ইনিংস। ফর্মে থাকা লোকেশ রাহুলের ব্যাটে এলো পরিশীলিত সেঞ্চুরি। তাতে যে উচ্চতায় উঠল ভারতের রান, সেটিকে চ্যালেঞ্জ জানাতে পারল না ওয়েস্ট ইন্ডিজ। ইতিহাস গড়া হ্যাটট্রিকে দলের জয়ে নিজের ছাপ রাখলেন কুলদীপ যাদব।
  • রোহিতের ওপরে শুধুই টেন্ডুলকার
    ওয়ানডে ক্রিকেটে ব্যাটিং রেকর্ডের বেশ কটিই নিজের করে নিয়েছেন রোহিত শর্মা। কয়েকটিতে ধাওয়া করছেন শচীন টেন্ডুলকারকে। তেমনই এক রেকর্ডে টেন্ডুলকারের ঠিক পরেই জায়গা করে নিলেন রোহিত।
  • রানের পাহাড় গড়ে সিরিজ জিতল ভারত
    বিস্ফোরক ব্যাটিংয়ে দুর্দান্ত শুরু এনে দিলেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। ঝড় তুললেন বিরাট কোহলিও। তাদের তিন ফিফটিতে রানের পাহাড় গড়ে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ জিতে নিল ভারত।
  • রোহিতকে ছাড়িয়ে টি-টোয়েন্টি রানের চূড়ায় কোহলি
    ১৫ রানে আউট রোহিত শর্মা, ১৯ রানে বিরাট কোহলি। ম্যাচে ৪ রানের এই পার্থক্য ক্যারিয়ারে গড়ে দিল ১ রানের ব্যবধান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রানের রেকর্ডে রোহিতকে ছাড়িয়ে আপাতত শীর্ষে কোহলি।
  • লারার রেকর্ড ভাঙতে ওয়ার্নারের বাজি রোহিত
    অ্যাডিলেইডে যেভাবে খেলছিলেন ডেভিড ওয়ার্নার, তাতে ব্রায়ান লারার রেকর্ড মনে হচ্ছিল হুমকির মুখে। শেষ পর্যন্ত অবশ্য দল ইনিংস ঘোষণা করায় অনেক আগেই থামতে হয়েছে অস্ট্রেলিয়ান ওপেনারকে। তবে নিজে আপাতত না পারলেও টেস্টে ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসের রেকর্ডটি ভাঙা সম্ভব বলেই মনে করেন ওয়ার্নার। আর তা করতে পারেন রোহিত শর্মা!
  • বাংলাদেশকে ভোগানোর রহস্য খোলাসা করলেন না রোহিত
    মেলবোর্নে বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনাল কিংবা এজবাস্টনে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি-ফাইনাল, মিরপুরে এশিয়া কাপের ম্যাচ বা কলম্বোয় নিদাহাস ট্রফি, গত কয়েক বছরে বাংলাদেশের বোলিং বারবার গুঁড়িয়ে দিয়েছেন রোহিত শর্মা। বাংলাদেশের বিপক্ষে এত ভালো করার রহস্য কি? ভারতের ভারপ্রাপ্ত অধিনায়কের উত্তর, খোলাসা করে দিলে তো সেটি আর রহস্য থাকল না!
  • বাংলাদেশের পছন্দের উইকেট মিলবে নাগপুরে?
    সিরিজ জিততে নাগপুরে রাজকোটের মতো ব্যাটিং সহায়ক উইকেট চেয়েছে ভারত। বিপরীতে, স্বাভাবিকভাবে বাংলাদেশ চায় দিল্লির মতো বোলারদের জন্য সহায়ক উইকেট। চাওয়া পূরণ হয়ে যেতে পারে সফরকারীদের। ঐতিহাসিকভাবেই যে বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামের উইকেটে সহায়তা থাকে বোলারদের জন্য।
  • ফেভারিট তকমায় বিশ্বাস নেই ভারত অধিনায়কের
    টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে ফেভারিট ছিল ভারত। শেষ ম্যাচের আগেও সম্ভাবনার পাল্লা হেলে তাদের দিকেই। তবে সিরিজে আপাতত ১-১ সমতা। সেদিকে তাকিয়েই স্বাগতিক অধিনায়ক রোহিত শর্মা বলছেন, মাঠে নামার পর ফেভারিট তকমার কোনো মূল্য নেই।
  • রোহিত-ঝড়ে উড়ে যায়নি মনোবল
    রাজকোটে বড় ব্যবধানে হারলেও নিজেদের সামর্থ্য নিয়ে কোনো দ্বিধা তৈরি হয়নি বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে। রোহিত শর্মার ঝড়ো ইনিংসে উড়ে যায়নি মনোবল।পেসার শফিউল ইসলাম জানালেন,পরের ম্যাচে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জের মুখোমুখি হতে উন্মুখ তারা।
  • কোহলির মাঠে শুরু, রোহিতের মাঠে শেষ?
    অরুণ জেটলি স্টেডিয়াম, বিরাট কোহলির ঘরের মাঠ। বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম, রোহিত শর্মার শহরের মাঠ। কোহলির মাঠে জিতে সিরিজে এগিয়ে গিয়েছিল বাংলাদেশ। রাজকোটে জিতে সমতা এনেছে ভারত। রোহিতের মাঠে জিতে সিরিজ ঘরে তুলতে চান মাহমুদউল্লাহ।
  • ‘রোহিতের কিছু বাউন্ডারি ছিল অবিশ্বাস্য’
    স্কোরকার্ড বলছে, বাংলাদেশের বোলিংকে স্রেফ কচুকাটা করেছেন রোহিত শর্মা। তবে নিজে বোলার বলেই কি না, বোলারদের বাস্তবতাও তুলে ধরলেন ওয়াশিংটন সুন্দর। ভারতীয় অফ স্পিনারের মতে, বাংলাদেশের বোলিং খুব খারাপ ছিল না। কিন্তু রোহিত এতটাই অপ্রতিরোধ্য ছিলেন যে বোলাদের করার ছিল সামান্যই।
  • ব্যাটে-বলে বিবর্ণ বাংলাদেশ
    ভালো শুরু পেয়েও বড় সংগ্রহ গড়তে পারল না বাংলাদেশ। ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে দুর্দান্ত কিছু উপহার দিয়ে লড়াই জমাতে পারেনি বোলাররাও। রোহিত শর্মার বিস্ফোরক ব্যাটিংয়ে সফরকারীদের উড়িয়ে সিরিজে সমতা ফিরিয়েছে ভারত। 
  • বাংলাদেশকে হারাতে অ্যাপ্রোচ পাল্টাতে হবে: রোহিত
    প্রথম টি-টোয়েন্টিতে হারের পর সিরিজে টিকে থাকতে দল হিসেবে ব্যাটিং-বোলিং সব বিভাগেই ঘুরে দাঁড়ানোর প্রয়োজন দেখছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। সিরিজের দ্বিতীয় ম্যাচের আগে নিজেদের কৌশল না জানালেও পরিকল্পনায় যে পরিবর্তন থাকবে, তা জানিয়ে দিলেন অকপটে।
  • বাংলাদেশ আমাদের সব সময় চাপে রাখে: রোহিত
    মুখোমুখি লড়াইয়ের ফল একতরফা। টি-টোয়েন্টিতে ভারতের বিপক্ষে এখনও জয়ের স্বাদ পায়নি বাংলাদেশ। তবে শুধু ফলাফলেই তো ম্যাচের সবটুকু ফুটে ওঠে না। সবশেষ কয়েকটি ম্যাচে যেমন লড়াই জমেছিল তুমুল। সেই লড়াইয়ের স্মৃতি মুছে যায়নি রোহিত শর্মার মন থেকে। ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক মনে করিয়ে দিলেন, মাঠের লড়াইয়ে এখন ভারতকে ছেড়ে কথা বলে না বাংলাদেশ।
  • রেকর্ডের দুয়ারে থাকা রোহিতের দৃষ্টি তারুণ্যে
    ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল গোছানোর কাজ শুরু করেছে ভারত। দলে তরুণ ক্রিকেটারদের ছড়াছড়ি। নিজের অভিজ্ঞতা থেকে সঞ্জু স্যামসন, শিবাম দুবেদের এগিয়ে যাওয়ার পথের সন্ধান দিলেন রোহিত শর্মা। ভারত অধিনায়কের এই বার্তা কাজে আসতে পারে বাংলাদেশ দলের মোহাম্মদ নাঈম শেখ, আমিনুল ইসলামদের জন্যও।
  • দিল্লির ২২ গজে রান দেখছেন মাহমুদউল্লাহ
    দিল্লিতে প্রথম খেলবে বাংলাদেশ। উইকেট নিয়ে তাই পূর্ব ধারণা কম, কৌতুহল বেশি। ম্যাচের আগের দিনের উইকেট দেখে মাহমুদউল্লাহর মনে হয়েছে, বেশ রান আছে। ভারত অধিনায়ক রোহিত শর্মা উইকেট বুঝতে অপেক্ষা করতে চান ম্যাচের দিন পর্যন্ত।
  • র‌্যাঙ্কিংয়ে সেরা দশে চার ভারতীয় ব্যাটসম্যান
    রাঁচি টেস্টের ডাবল সেঞ্চুরি রোহিত শর্মাকে এগিয়ে নিল ১২ ধাপ। টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো ঢুকলেন ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের সেরা দশে। সেরা পাঁচে জায়গা করে নিয়েছেন আজিঙ্কা রাহানে, যেখানে আগে থেকেই আছেন বিরাট কোহলি ও চেতেশ্বর পূজারা।
  • রোহিতের ডাবল সেঞ্চুরির পর বিপাকে দক্ষিণ আফ্রিকা
    সেঞ্চুরি ধরা দিয়েছিল ছক্কায়। ডাবল সেঞ্চুরিতেও রোহিত শর্মা পা রাখলেন ছক্কা মেরেই। টেস্ট ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি স্মরণীয় করে রাখলেন একটি রেকর্ড গড়ে। সেঞ্চুরি এলো অজিঙ্কা রাহানের ব্যাট থেকেও। ভারত ইনিংস ঘোষণা করল বড় স্কোর তুলে। ব্যাটিংয়ে নেমে যথারীতি দক্ষিণ আফ্রিকা বিপদে পড়েছে শুরুতেই।
  • রাবাদার দুর্দান্ত স্পেলের পর রোহিতের সেঞ্চুরি
    আরেকটি টস হার। শুষ্ক উইকেটে আগে বোলিং আর পরে ব্যাটিংয়ের চ্যালেঞ্জ। দক্ষিণ আফ্রিকার হতাশার কারণ ছিল যথেষ্টই। তারপরও কাগিসো রাবাদার আগুন ঝরানো প্রথম স্পেলে তাদের শুরুটা হলো দারুণ। তবে পরে পাল্টে গেল ছবি। প্রোটিয়া বোলিং গেল মিইয়ে। রোহিত শর্মার ব্যাট থেকে এলো আরেকটি সেঞ্চুরি। তার সঙ্গে অজিঙ্কা রাহানের জুটিতে উল্টো বিপাকে দক্ষিণ আফ্রিকাই।
  • হেটমায়ারকে ছাড়িয়ে রোহিতের ছক্কার রেকর্ড
    মিডল অর্ডার থেকে ওপেনিং উঠে আসার পর থেকে রান বন্যা রোহিত শর্মার ব্যাটে। ওয়ানডে ঘরানার ছাপ স্পষ্ট ভারতের এই ডানহাতি ব্যাটসম্যানের ব্যাটিংয়ে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশাখাপত্নম টেস্টে এক ম্যাচে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ড গড়েছিলেন। এবার গড়লেন এক সিরিজে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর রেকর্ড। ছাড়িয়ে গেলেন শিমরন হেটমায়ারের ১৫ ছক্কার রেকর্ডকে।
  • রোহিতের সেঞ্চুরির পর জয়ের আশায় ভারত
    মিডল অর্ডার থেকে ওপেনিংয়ে এসে যেন বদলে গেছেন রোহিত শর্মা। দুই ইনিংসেই করলেন সেঞ্চুরি, গড়লেন বেশ কিছু রেকর্ড। তার প্রাপ্তির টেস্টে জয়ের আশা জাগিয়েছে ভারত। দক্ষিণ আফ্রিকার সামনে অপেক্ষা করছে শেষ দিনের কঠিন লড়াই।
  • ছক্কার রেকর্ডে ওয়াসিমকে ছাড়িয়ে রোহিত
    ড্যান পিটের করা ওভারের চতুর্থ বল লং অন দিয়ে পাঠালেন মাঠের বাইরে। পরের বল মিড উইকেট দিয়ে সীমানাছাড়া করে স্পর্শ করলেন ২৩ বছর আগের এক রেকর্ড। ওভারের শেষ বলে রেকর্ডটা লিখলেন নতুন করে। লং অফ দিয়ে উড়িয়ে মেরে টেস্টে এক ম্যাচে সবচেয়ে বেশি ছক্কার কীর্তি নিজের করে নিলেন রোহিত শর্মা।
  • ভারতের রানের পাহাড়, চাপে দ. আফ্রিকা
    আগের দিন সেঞ্চুরি তুলে নেওয়া রোহিত শর্মা হাতছাড়া করলেন ক্যারিয়ারে প্রথম ডাবল সেঞ্চুরির সুযোগ। সেই পথে হাঁটেননি তার উদ্বোধনী সঙ্গী মায়াঙ্ক আগারওয়াল। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিকে রূপ দিয়েছেন দ্বিশতকে। দুই ওপেনারের রেকর্ড গড়া জুটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশাখাপত্মম টেস্ট নিয়ন্ত্রণে নিয়েছে ভারত।
  • মায়াঙ্ক-রোহিত জুটির রেকর্ড
    টেস্ট ওপেনারের সঙ্কটে রোহিত শর্মা সুযোগ পেলেন ইনিংস উদ্বোধনের, আরেক পাশে মাত্র চার টেস্ট খেলা মায়াঙ্ক আগারওয়াল। প্রথমবারের মতো জুটি বেধে দুই ডানহাতি ব্যাটসম্যান গড়লেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যে কোনো উইকেটে ভারতের টেস্ট ইতিহাসের রেকর্ড জুটি।
  • 'দ্বিতীয় অভিষেকও' সেঞ্চুরিতে রাঙালেন রোহিত
    টেস্ট অভিষেক রাঙিয়েছিলেন দারুণ সেঞ্চুরিতে। সেই ম্যাচের ৬ বছর পর আরেক দফা অভিষেক হলো রোহিত শর্মার। সীমিত ওভারের ক্রিকেটের দারুণ সফল ওপেনার প্রথমবার ওপেন করলেন টেস্টে। দুর্দান্ত সেঞ্চুরিতে ভারতীয় ব্যাটসম্যান স্মরণীয় করে রাখলেন টেস্ট ওপেনার হিসেবে প্রথম ইনিংসটিও।
  • ভারত টেস্ট দলে নতুন মুখ শুবমান গিল
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের ভারত দলে ডাক পেয়েছেন শুবমান গিল। ওপেনার হিসেবে দলে আছেন রোহিত শর্মা।
  • প্রতিটি ম্যাচকে প্রথম ভেবে খেলে সাফল্য রোহিতের
    প্রতিটি ম্যাচকে প্রথম ভেবে খেলাকে বিশ্বকাপে নিজের সাফল্যের কারণ বলে জানিয়েছেন রোহিত শর্মা। ব্যক্তিগত অর্জনের চেয়ে দলের হয়ে বিশ্বকাপ জয়কেই বেশি প্রাধান্য দিচ্ছেন বলেও জানিয়েছেন ভারতের ওপেনিং ব্যাটসম্যান।
  • রেকর্ড গড়া সেঞ্চুরিতে নায়ক রোহিত
    ব্যাট হাতে সময়টা কাটছে দারুণ। প্রতি ম্যাচে দেখিয়ে চলেছেন নিজের ব্যাটসম্যানশিপের গভীরতা। প্রথম ব্যাটসম্যান হিসেবে গড়েছেন বিশ্বকাপের এক আসরে পাঁচ সেঞ্চুরির রেকর্ড। শ্রীলঙ্কার বিপক্ষে দলের জয়ে সবচেয়ে বড় অবদান রেখে আসরে চতুর্থবারের মতো ম্যাচ সেরার পুরস্কার জিতলেন রোহিত শর্মা।
  • জোড়া সেঞ্চুরিতে সেমির আগে ভারতের বড় জয়
    অ্যাঞ্জেলো ম্যাথিউসের সেঞ্চুরির পরও পুঁজি খুব একটা বড় ছিল না শ্রীলঙ্কার। মাঝারি সংগ্রহ নিয়ে দলটিকে লড়াইও করতে দেয়নি ভারত। রোহিত শর্মা ও লোকেশ রাহুলের সেঞ্চুরিতে সেমি-ফাইনালের আগে অনায়াস জয় পেয়েছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। 
  • ‘জীবনের সেরা ফর্মে রোহিত’
    চলতি বিশ্বকাপে বেশ কয়েকবার ভালো শুরু পেয়েও ইনিংস লম্বা করতে পারেননি লোকেশ রাহুল। অন্যদিকে, এরই মধ্যে চারটি সেঞ্চুরি করে ফেলেছেন রোহিত শর্মা। তবে উদ্বোধনী জুটির সঙ্গীর মতো খেলার চেষ্টা করার কোনো ইচ্ছা নেই রাহুলের। এই উইকেটকিপার-ব্যাটসম্যানের মতে, জীবনের সেরা ফর্মে আছেন রোহিত।
  • জীবন পেয়ে সেরা রোহিত
    জীবন কিভাবে কাজে লাগাতে হয় তা যেন দেখিয়ে চলেছেন রোহিত শর্মা। শুরুতেই ক্যাচ দিয়ে বেঁচে যাওয়া ডানহাতি ওই ব্যাটসম্যান এবার ভোগালেন বাংলাদেশকে। মাশরাফি বিন মুর্তজার দলের সেমি-ফাইনালের স্বপ্ন ভেঙে ভারতকে নিয়ে গেলেন শেষ চারে। দলের জয়ে সবচেয়ে বড় অবদান রেখে জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • ভারতের কাছে পাত্তাই পেল না পাকিস্তান
    ভারত-পাকিস্তান ম্যাচ মানেই উত্তেজনা, রোমাঞ্চ আর নাটকীয়তা। তবে মাঠের লড়াইয়ে ছিল না এসবের ছিটেফোঁটাও। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ম্যাচ হলো একপেশে। ভারতের বিপক্ষে এবারও বিশ্বকাপের গেরো কাটাতে পারল না পাকিস্তান। রোহিত শর্মার সেঞ্চুরির পর নিয়ন্ত্রিত বোলিংয়ে সহজ জয় পেল বিরাট কোহলির দল।  
  • জয় নিয়ে ফিরলেন রোহিত
    বিশ্বকাপ অভিযানের শুরুতে জ্বলে উঠলেন রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ছোট লক্ষ্য তাড়ায় করলেন দুর্দান্ত এক সেঞ্চুরি। দলকে এনে দিলেন জয়। জিতে নিলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • রোহিতের সেঞ্চুরিতে দ. আফ্রিকাকে হারাল ভারত
    পেসার জাসপ্রিত বুমরাহ ও স্পিনার যুজবেন্দ্র চেহেলের ছোবলে লক্ষ্যটা ছিল হাতের নাগালে। দারুণ সেঞ্চুরিতে বাকিটা সারলেন রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দাপুটে জয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল ভারত।
  • নিউ জিল্যান্ডকে আবারও সহজে হারাল ভারত
    নিউ জিল্যান্ডে গিয়ে নিউ জিল্যান্ডকে হারানো ক্রিকেটের কঠিনতম কাজের একটি। কিন্তু বিরাট কোহলির দল সেই কাজও করে চলেছে দোর্দণ্ড প্রতাপে। প্রথম ওয়ানডের মতো দ্বিতীয় ওয়ানডেতেও ভারত জিতল সহজে।
  • রোহিতকে থামিয়ে অস্ট্রেলিয়ার হাজারতম জয়
    ভারতের কাছে টেস্ট সিরিজে হেরে যাওয়া অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজ শুরু করেছে জয় দিয়ে। সেঞ্চুরিয়ান রোহিত শর্মাকে থামিয়ে প্রথম দল হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে এক হাজার ম্যাচ জয়ের মাইলফলক স্পর্শ করেছে দলটি।
  • রোহিতের রেকর্ড সেঞ্চুরিতে সিরিজ ভারতের
    ঝড়ো ব্যাটিংয়ে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডটা নিজের করে নিলেন রোহিত শর্মা। দলকে এনে দিলেন বিশাল সংগ্রহ। বড় লক্ষ্য তাড়ায় ওয়েস্ট ইন্ডিজের কেউই দাঁড়াতে পারলেন না। ভুবনেশ্বর কুমার ও কুলদীপ যাদবদের নিয়ন্ত্রিত বোলিংয়ে সহজ জয়ে সিরিজ নিশ্চিত করল ভারত।
  • রোহিত-রায়ডুর ব্যাটে উইন্ডিজকে গুঁড়িয়ে দিল ভারত
    হ্যাটট্রিক সেঞ্চুরি করা বিরাট কোহলিকে এবার অল্পতে থামাল ওয়েস্ট ইন্ডিজ। লাভ যদিও বেশি কিছু হলো না। সেঞ্চুরি এলো অন্য দুই জনের ব্যাটে। রোহিত শর্মা আরও একবার ছাড়িয়ে গেলেন দেড়শ। আম্বাতি রায়ডু উপহার দিলেন ঝড়ো সেঞ্চুরি। রানের পাহাড় গড়ার পর বোলিংয়েও দাপুটে ভারত। উড়ে গেল ক্যারিবিয়ানরা।
  • অস্ট্রেলিয়া সফরের ভারত টেস্ট দলে রোহিত-বিজয়-পার্থিব
    অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজের জন্য অভিজ্ঞদের ফিরিয়েছে ভারত। ১৮ সদস্যের দলে ডাক পেয়েছেন রোহিত শর্মা, মুরালি বিজয় ও পার্থিব প্যাটেল।
  • কোহলি-রোহিতের সেঞ্চুরিতে উইন্ডিজকে উড়িয়ে দিল ভারত
    ৩২৩ রানকে যেন মামুলি লক্ষ্য বানিয়ে ফেললেন বিরাট কোহলি ও রোহিত শর্মা। ঝড় তুললেন দুই জনই, উপহার দিলেন দুইশ রানের জুটি। দুই জনই পেলেন সেঞ্চুরি। তাদের বিস্ফোরক ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়ে প্রথম ওয়ানডেতে সহজ জয় পেল ভারত।
  • বাংলাদেশ অসাধারণ খেলেছে: রোহিত
    দুই বার তো প্রায় নিশ্চিত, ফাইনাল হলে তিনবার। এবারের এশিয়া কাপকে ভারত-পাকিস্তান তিন ম্যাচের সিরিজ হিসেবেই ধরে নেওয়া হয়েছিল এই দুই দেশের অনেক সংবাদমাধ্যমে। এসিসিও এমনি চায় বলে প্রশ্ন তুলেছেন অনেকে। এমনকি ফাইনালের পর সংবাদ সম্মেলনেও রোহিত শর্মাকে এক সংবাদকর্মীর প্রশ্ন, ফাইনালে ভারতের প্রতিপক্ষ পাকিস্তান হলে কেমন হতো? ভারতীয় অধিনায়কের উত্তরে থাকল বাংলাদেশের জন্য অকুণ্ঠ প্রশংসা।
  • রোহিত-ধাওয়ানের সেঞ্চুরিতে পাকিস্তানকে উড়িয়ে দিল ভারত
    রোহিত শর্মা ও শিখর ধাওয়ান করলেন সেঞ্চুরি, দুই ওপেনার উপহার দিলেন দুইশ রানের জুটি। তাতে উড়ে গেল পাকিস্তান।
  • বিবর্ণ ব্যাটিং, বিধ্বস্ত বাংলাদেশ
    তরুণ আর অভিজ্ঞের হাতে হাত রেখে এগিয়ে চলা, কতদিন থেকেই তো চাইছিল দল। দুবাইয়ের ২২ গজে দেখা গেল সেটিই। তবে যেভাবে, দলের জন্য তা এলো দুঃস্বপ্ন হয়ে। বাজে শটের মহড়ায় দলের প্রায় সবাই এ দিন এক কাতারে! নিজেরাই যখন আত্মঘাতী, প্রতিপক্ষ তো আরও চেপে ধরবেই। টানা দুই দিনে তাই কপালে জুটল দুটি বড় হার। আফগানিস্তানের কাছে বিধ্বস্ত হওয়া বাংলাদেশকে আরও গুঁড়িয়ে দিল ভারত।