• ‘জায়ান্ট’ রোনালদোর সঙ্গে কাজ করতে উন্মুখ টেন হাগ
    নতুন কোচের পরিকল্পনায় কি আছেন ক্রিস্তিয়ানো রোনালদো? চ‍্যাম্পিয়ন্স লিগে ম‍্যানচেস্টার ইউনাইটেড জায়গা না পাওয়ায় পর্তুগিজ মহাতারকা কি ছাড়বেন দল? এমন সব প্রশ্ন নিয়ে গত কিছু দিন ধরেই চর্চা চলছে। এর মধ‍্যে নিজের অবস্থান পরিষ্কার করলেন ইউনাইটেডের নতুন কোচ এরিক টেন হাগ। জানালেন, পর্তুগিজ ফরোয়ার্ডকে নিয়েই দলের পরিকল্পনা সাজাতে চান। পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী তারকার সঙ্গে কাজ শুরু করতে তর সইছে না তার।
  • সফল হতে টেন হাগকে সময় দিতে হবে: রোনালদো
    দীর্ঘ ক‍্যারিয়ারে উত্থান-পতন তো আর কম দেখেননি ক্রিস্তিয়ানো রোনালদো। তাই জানেন, দিশাহীন দলকে কক্ষপথে ফেরানো সহজ নয়। ব‍্যর্থতার চক্রে আটকে থাকা একটা দলকে চট জলদি সাফল‍্যের পথে নিয়ে আসা যায় না। এর জন‍্য প্রয়োজন সময়, ধৈর্য আর বিশ্বাস। ম‍্যানচেস্টার ইউনাইটেডকে স্বরূপে ফেরানোর চ‍্যালেঞ্জ নেওয়া নতুন কোচ এরিক টেন হাগের জন‍্য এ সব প্রয়োজন বলে মনে করেন রোনালদো।
  • প্রিমিয়ার লিগের এপ্রিলের সেরা রোনালদো
    ব্যর্থতায় মোড়ানো মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডের জন্য গত এপ্রিল ছিল ‘খুব কঠিন’ এক মাস। এই সময়ে প্রিমিয়ার লিগে খেলা ছয় ম্যাচে তাদের জয় কেবল একটি। চ্যাম্পিয়ন্স লিগের লড়াই থেকে ছিটকে যাওয়ার জন্য এটাই ছিল যথেষ্ট। তবে মাসটি দলের জন্য খুব বাজে হলেও নিজের ভূমিকায় ক্রিস্তিয়ানো রোনালদো ছিলেন উজ্জ্বল। দারুণ পারফরম্যান্সের দ্যুতিময় এই ফরোয়ার্ড পেলেন স্বীকৃতি।
  • ‘অবিশ্বাস্য’ রোনালদোকে ইউনাইটেডেই দেখতে চান বেকহাম
    এই বয়সেও ক্রিস্তিয়ানো রোনালদো যেভাবে পারফর্ম করে চলেছেন, তাতে বিস্ময়ে মোহাবিষ্ট ডেভিড বেকহাম। সামনের মৌসুমে দল ঢেলে সাজানো হলেও তাই রোনালদোকে অন্তত আরও দুই-এক মৌসুম ম্যানচেস্টার ইউনাইটেডে দেখতে চান ক্লাবের গ্রেট ও সাবেক অধিনায়ক বেকহাম।
  • রোনালদোকে নিয়ে প্রশ্ন ‘ভবিষ্যতের জন্য’, বললেন টেন হাগ
    এখনও দায়িত্ব নেননি ম্যানচেস্টার ইউনাইটেডের। তবে তার আগেই ক্লাবে ক্রিস্তিয়ানো রোনালদোদের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন ধেয়ে আসছে এরিক টেন হাগের দিকে। আয়াক্স কোচ অবশ্য এর উত্তর তুলে রাখলেন ভবিষ্যতের জন্য।
  • ইউনাইটেডের জয়ে রোনালদো-ফের্নান্দেসের গোল
    টানা দুই হার ও এক ড্রয়ে সেরা চারে থাকার পথ হয়ে গেছে ভীষণ কঠিন। ক্ষীণ সম্ভাবনাটুকু বাঁচিয়ে রাখতে জয়ের কোনো বিকল্প ছিল না। দিশা হারানো ম‍্যানচেস্টার ইউনাইটেডকে কক্ষপথে ফেরালেন ক্রিস্তিয়ানো রোনালদো, ব্রুনো ফের্নান্দেসরা। তাদের নৈপুণ‍্যে ব্রেন্ডফোর্ডকে সহজেই হারাল রালফ রাংনিকের দল। 
  • ‘কোহলি ও রোনালদো একইরকম ব্র্যান্ড’
    কিছুতেই যেন কিছু হচ্ছিল না বিরাট কোহলির। ম্যাচের পর ম্যাচ পাচ্ছিলেন না রান। বহু আলোচনার মধ্যে, অপেক্ষার অনেক প্রহর পেরিয়ে অবশেষে চলতি আইপিএলে তিনি পেয়েছেন প্রথম ফিফটি। তবে মন্থর সেই ইনিংস দলের কোনো কাজে আসেনি। সাবেক ইংলিশ অধিনায়ক কেভিন পিটারসেনের ধারণা, ইনিংসটি নিয়ে স্বস্তির চেয়ে অসন্তুষ্টিই বেশি থাকবে কোহলির। এক্ষেত্রে ভারতীয় ব্যাটসম্যানকে তিনি তুলনা করলেন ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে। খেলা-ক্ষেত্র ভিন্ন হলেও কোহলি ও রোনালদোর আবেদন ও মানসিকতা একইরকম বলে মনে করেন পিটারসেন।
  • ইউনাইটেডেই নাকি অন্য কোথাও, আলোচনায় রোনালদোর ভবিষ্যৎ
    বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে ছুটে চলেছেন ক্রিস্তিয়ানো রোনালদো। নিশ্চিতভাবেই তার এই পথচলা চলবে আরও বেশ কিছুদিন। তবে তা ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সি গায়েই নাকি অন্য কোনো দলের, প্রশ্ন এখন সেটিই। সেই প্রশ্নের উত্তর খুঁজবেন রালফ রাংনিকও। ইউনাইটেডের ভারপ্রাপ্ত কোচ জানালেন, রোনালদোর ভবিষ্যৎ নিয়ে তিনি কথা বলবেন নতুন কোচ এরিক টেন হাগ ও ক্লাবের বোর্ডের সঙ্গে।
  • ম‍্যানইউর শীর্ষ চারের আশায় চেলসির ধাক্কা
    ম্যাচ জুড়ে একের পর এক আক্রমণ করে গেল চেলসি। প্রথমার্ধে দাভিদ দে হেয়া দারুণ কিছু সেভ করে তাদের আটকে রাখলেও বিরতির পর আর পারলেন না। জবাব দিতে ম্যানচেস্টার ইউনাইটেডও বেশি সময় নিল না। সমতায় শেষ হলো দুই দলের লড়াই।
  • সেঞ্চুরি ছোঁয়া গোল সদ্যপ্রয়াত সন্তানকে উৎসর্গ করলেন রোনালদো
    নবজাতক সন্তানকে হারানোর কষ্ট বুকে চেপে দলের প্রয়োজনে মাঠে নেমে পড়লেন ক্রিস্তিয়ানো রোনালদো। চোখে-মুখে তীব্র কষ্টের ছাপ থাকলেও গোলমুখে বরাবরের মতোই কার্যকর হয়ে উঠলেন আরও একবার। আর্সেনালের বিপক্ষে পিছিয়ে পড়া দলকে পথে ফেরাতে প্রিমিয়ার লিগে শততম গোলের মাইলফলক স্পর্শ করলেন ম্যানচেস্টার ইউনাইটেড তারকা।
  • ম্যানচেস্টার ইউনাইটেডকে উড়িয়ে চারে আর্সেনাল
    ম্যানচেস্টার ইউনাইটেডের দুঃস্বপ্নের প্রহর যেন শেষই হচ্ছে না। ফেরার ম্যাচে ক্রিস্তিয়ানো রোনালদো প্রিমিয়ার লিগে শত গোলের মাইলফলক স্পর্শ করলেন বটে, কিন্তু দলের আরেক অভিজ্ঞ সেনানী ব্রুনো ফের্নান্দেস মিস করলেন গুরুত্বপূর্ণ পেনাল্টি। চেনা আঙিনায় উজ্জীবিত পারফরম্যান্সে দুর্দান্ত এক জয় তুলে নিল আর্সেনাল।
  • ছেলে হারানোর শোক কাটিয়ে অনুশীলনে রোনালদো
    সদ্যোজাত সন্তান হারানোর পর ছিলেন না লিভারপুলের বিপক্ষে ম্যাচে। আগামী শনিবার আর্সেনালের বিপক্ষে ম্যাচ দিয়ে ফিরতে যাচ্ছেন ক্রিস্তিয়ানো রোনালদো।
  • লিভারপুল সমর্থকদেরকে রোনালদোর ধন্যবাদ
    সদ্যোজাত সন্তান হারানো ক্রিস্তিয়ানো রোনালদোর প্রতি লিভারপুল সমর্থকদের শ্রদ্ধা ও সমবেদনা জানানোর বিষয়টি ছুঁয়ে গেছে পর্তুগিজ তারকাকে। অ্যানফিল্ডের দর্শকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ড।
  • রোনালদোর সমর্থনে করতালি ‘মোমেন্ট অব দা গেম’
    ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে দল পেয়েছে দারুণ এক জয়। তবে ফলাফল ছাপিয়ে লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপের কাছে বিশেষ হয়ে উঠেছে দুই দলের সমর্থকদের সম্প্রীতির এক মুহূর্ত। সন্তানহারা ক্রিস্তিয়ানো রোনালদোর প্রতি সমবেদনা জানাতে ম্যাচের শুরুর দিকে একটা সময় উঠে দাঁড়ায় যেন পুরো অ্যানফিল্ড।
  • লিভারপুলের বিপক্ষে সন্তানহারা রোনালদোকে পাচ্ছে না ইউনাইটেড 
    নবজাতক ছেলেকে হারানো ক্রিস্তিয়ানো রোনালদো কঠিন এই সময়ে আপাতত থাকবেন পরিবারের সঙ্গে। স্বাভাবিকভাবেই তাই লিভারপুলের বিপক্ষে আসছে প্রিমিয়ার লিগের ম্যাচে দেখা যাবে না তাকে।
  • ‘আবারও পার্থক্য গড়ে দিয়েছে রোনালদো’
    ম্যাচের আগের দিন অনুশীলনে বিক্ষোভ। ম্যাচ শুরুর আগে হাজারও সমর্থকের প্রতিবাদ। ম্যাচ চলার সময় গ্যালারি থেকে দুয়ো। মাঠের পারফরম্যান্সে চলছিল ম্যানচেস্টার ইউনাইটেডের বাজে সময়, মাঠের বাইরে অস্থিরতা। সব মিলিয়ে দুঃসময়ের আঁচ ঠিকই টের পাচ্ছিলেন রালফ রাংনিক। তবে ক্রিস্তিয়ানো রোনালদোর হ্যাটট্রিক ও দলের জয়ে আপাতত কিছুটা স্বস্তি। দুর্দান্ত এই পারফরম্যান্সের পর ইউনাইটেড কোচের কণ্ঠে আবারও শোনা গেল রোনালদো-স্তুতি।
  • রোনালদোর তিন গোল গুরুত্বপূর্ণ ‘তিন পয়েন্টের কারণে’
    চোখধাঁধানো গোল, একাই ম্যাচে পার্থক্য গড়ে দেওয়া আর পরিসংখ্যানে অবিশ্বাস্য সব সংখ্যার জন্ম দেওয়া, ক্যারিয়ার জুড়েই করে চলেছেন ক্রিস্তিয়ানো রোনালদো। সেই পালায় এবার যোগ হলো আরও একটি ম্যাচ। দারুণ হেড, দুর্দান্ত ফ্রি কিক আর ক্যারিয়ারের ৬০তম হ্যাটট্রিক! তবে এই পারফরম্যান্স আর অর্জন রোনালদোকে সন্তুষ্টি দিতে পারছে দল তিন পয়েন্ট পেয়েছে বলেই।
  • রোনালদোর হ্যাটট্রিকে ইউনাইটেডের রোমাঞ্চকর জয়
    প্রিয় দল প্রতিনিয়ত যেন নিজেদের হারিয়ে খুঁজছে। ধারাবাহিক বাজে পারফরম্যান্সে কেবলই হাঁটছে পেছনের দিকে। বিক্ষোভে নেমেছে সমর্থকরা। ভীষণ কঠিন সময়ে দলকে পথে ফেরাতে আবারও স্বরূপে জ্বলে উঠলেন ক্রিস্তিয়ানো রোনালদো। তলানির দল নরিচ সিটি উজ্জ্বল পারফরম্যান্সে চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেও মহাতারকার দ্যুতির সামনে তা ফিকে হয়ে গেল। দুর্দান্ত এক ফ্রি কিকে হ্যাটট্রিক পূরণের পাশাপাশি ম্যানচেস্টার ইউনাইটেডকে জয়ে ফেরালেন পর্তুগিজ তারকা।
  • রোনালদোর প্রস্তাব ফিরিয়ে দিলেন সেই প্রতিবন্ধী শিশুর মা
    ম্যাচ হারার হতাশায় ‘রাগের মাথায়’ এক দর্শকের ফোন ভেঙে সমালোচনার মুখে পড়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো। পরে নিজের ভুল বুঝতে পেরে ক্ষমা চান তিনি। ওই দর্শককে ওল্ড ট্র্যাফোর্ডে খেলা দেখার আমন্ত্রণও জানান ম্যানচেস্টার ইউনাইটেড তারকা। কিন্তু তার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন সেই দর্শকের মা।
  • দুর্দান্ত বেনজেমার ব্যালন ডি’অর প্রাপ্য: রোনালদো
    ক্যারিয়ারে যেন স্বপ্নের সময় পার করছেন করিম বেনজেমা! কয়েক বছর ধরে ক্রমে নিজেকে ছাড়িয়ে যাওয়া ফরাসি তারকা চলতি মৌসুমে আরও ক্ষুরধার। জাতীয় দল কিংবা ক্লাব ফুটবল, সবখানে গোলের পর গোল করে চলেছেন তিনি। বলা যায়, তার কাঁধে চড়ে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগে ছুটছে রিয়াল। এই বেনজেমায় মুগ্ধ ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদো নাজারিও।
  • দর্শকের ফোন ভাঙার ঘটনায় তদন্তের মুখে রোনালদো
    মাঠে সময়টা ভালো যাচ্ছে না ম্যানচেস্টার ইউনাইটেড এবং দলটির তারকা ক্রিস্তিয়ানো রোনালদোর। এর মধ্যে আবার তিনি ম্যাচ শেষে এক দর্শকের ফোন ভেঙে জড়িয়েছেন বিতর্কে। এই ঘটনায় পর্তুগিজ সুপারস্টার কোনো অপরাধ করেছেন কিনা, তা নিশ্চিত হতে তদন্তে নেমেছে পুলিশ।
  • দর্শকের ফোনে আঘাত করে রোনালদোর ক্ষমা প্রার্থনা
    নিজের ফর্ম অধারাবাহিক, দল ধুঁকছে লিগে। এমনিতেই সময়টা ভালো যাচ্ছে না ক্রিস্তিয়ানো রোনালদোর। এর মধ্যেই তিনি খবরের শিরোনাম হলেন মেজাজ হারিয়ে। এভারটনের বিপক্ষে হেরে যাওয়ার পর ড্রেসিং রুমে ফেরার সময় এক সমর্থকের ফোনে আঘাত করেন ম্যানচেস্টার ইউনাইটেডের তারকা। পরে ঘটনার জন্য ক্ষমা চেয়ে তিনি ওই সমর্থককে খেলা দেখার আমন্ত্রণ জানান ওল্ড ট্র্যাফোর্ডে।
  • বিশ্বকাপ ভাবনায় রোনালদোকে নিয়ে ভীত নয় দক্ষিণ কোরিয়া
    বয়সের কারণে ধার কিছুটা কমে গেলেও নিজের দিনে ক্রিস্তিয়ানো রোনালদো এখনও সেরাদের সেরা। পর্তুগাল জাতীয় দলের প্রাণভোমরা তিনি। বিশ্বকাপে শক্তিশালী দলটির সঙ্গে একই গ্রুপে পড়ায় তাদের আটকাতে এখনই ছক কাটতে বসে গেছে দক্ষিণ কোরিয়া কোচ পাউলো বেন্তো। তবে পর্তুগিজ মহাতারকাকে সামলাতে আলাদা কোনো কৌশলের প্রয়োজন দেখেন না তিনি।
  • 'শেষ বিশ্বকাপে' প্রতিপক্ষ জানার অপেক্ষায় মেসি-রোনালদো
    একজনের বয়স ৩৭, আরেকজনের ৩৪। ক্রিস্তিয়ানো রোনালদো কিংবা লিওনেল মেসি কেউই দেননি আন্তর্জাতিক ফুটবলের বুটজোড়া তুলে রাখার ইঙ্গিত। কিন্তু দুজনের বয়সের কারণেই সবার ভাবনা আটকে গেছে এক জায়গায়; আসছে বিশ্বকাপই হয়তো হতে যাচ্ছে তাদের শেষ বৈশ্বিক আসর। শেষের এই যাত্রার প্রথম ধাপে তাদের প্রতিপক্ষ কারা, জানা যাবে শুক্রবার।
  • ‘প্রাপ্য জায়গা’ আদায়ের আনন্দ রোনালদোর
    অনেকটা যেন ঘোষণা দিয়েই জয়। ম্যাচের আগেই ক্রিস্তিয়ানো রোনালদো বলেছিলেন, পর্তুগালকে ছাড়া বিশ্বকাপ হতে পারে না। শেষ পর্যন্ত তা হচ্ছেও না। প্লে-অফের ফাইনালে নর্থ মেসিডোনিয়াকে হারিয়ে বিশ্বকাপ নিশ্চিত করে রোনালদো বললেন, জায়গাটা তাদের প্রাপ্যই।
  • মেসিডোনিয়াকে অতিষ্ট করে দাও, সমর্থকদের উদ্দেশে রোনালদো
    প্লে-অফের ফাইনালে নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে পর্তুগালের রয়েছে একটি বাড়তি সুবিধা, ম্যাচটি হবে তাদের ঘরের মাটিতে। সমর্থকদের সামনে খেলার সুবিধা পুরোপুরি কাজে লাগাতে চান ক্রিস্তিয়ানো রোনালদো। ভক্তদের প্রতি পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের আহ্বান, প্রতিপক্ষের জন্য যেন তারা মাঠের আবহ কঠিন করে তোলেন।
  • রোনালদোকে নিয়ে রুনির অভিযোগ
    সময়ের সেরা ফুটবলারদের একজন ক্রিস্তিয়ানো রোনালদো। ক্যারিয়ারে নানা অর্জনে সমৃদ্ধ পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের বিরুদ্ধে কখনও কখনও অভিযোগ ওঠে, অকারণে ডাইভ দেন তিনি। ম্যানচেস্টার ইউনাইটেড তারকার বন্ধু ও সাবেক ক্লাব সতীর্থ ওয়েইন রুনিও এই বিষয়ে একমত। তার মতে, ডাইভ দেওয়াটা রোনালদোর খুব পছন্দের!
  • আতলেতিকোর বিপক্ষেও রোনালদো-জাদুর আশায় কোচ
    আতলেতিকো মাদ্রিদের মাঠে গত মাসে ছিলেন নিজের ছায়া হয়ে। তার আগে পরেও অনেক ম্যাচে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি ক্রিস্তিয়ানো রোনালদো। তবে সেসব যেন এখন সুদূর অতীত। টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে সবশেষ ম্যাচে তার দুর্দান্ত পারফরম্যান্সের পর তাকে ঘিরেই চ্যাম্পিয়ন্স লিগে এগিয়ে যাওয়ার আশায় আছেন ম্যানচেস্টার ইউনাইটেড কোচ রাফল রাংনিক।
  • ‘রোনালদোর অনুপস্থিতিতে ইউনাইটেড চ্যাম্পিয়ন্স লিগে থাকতো না’
    বয়স বাড়ার সঙ্গে স্বাভাবিকভাবেই কিছুটা ধার কমেছে। আগের মতো নিয়মিত গোলের দেখাও পাচ্ছেন না ‘একসময়ের গোলমেশিন’ ক্রিস্তিয়ানো রোনালদো। মাঝে মাঝে তাই প্রশ্ন ওঠে, ম্যানচেস্টার ইউনাইটেডের এই দলে তাকে কতোটা প্রয়োজন। সাবেক ডিফেন্ডার রিও ফার্ডিনান্ডের কাছে অবশ্য তার সাবেক সতীর্থের সামর্থ্য নিয়ে কোনো সংশয় নেই। তার মতে, পর্তুগিজ তারকা আছে বলেই এখন শক্তিশালী ইউনাইটেড।
  • ‘রোনালদো একটা জিনিয়াস’
    মোটেও ভালো যাচ্ছিল না সময়। থাবা বসিয়েছিল চোট। চারদিক থেকে ধেয়ে আসছিল সমালোচনার তীর। কিন্তু ক্রিস্তিয়ানো রোনালদো ছিলেন স্থির, দৃঢ়প্রতিজ্ঞ। ছিলেন তুড়ি মেরে পাল্টা জবাব দেওয়ার অপেক্ষায়। টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে সুযোগ মিলল। মেলে ধরলেন নিজেকে। সমালোচকদের পাল্টা জবাব দেওয়া, আরও একবার নিজের শ্রেষ্ঠত্ব মেলে ধরা রোনালদোকে প্রশংসায় ভাসাচ্ছেন ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তিরা।
  • রোনালদোর চূড়ায় বসতে এখনও দেরি!
    পেশাদার ফুটবলে ক্লাব ও আন্তর্জাতিক অঙ্গন মিলিয়ে সর্বোচ্চ ব্যক্তিগত গোলের হিসাব ফিফা না রাখার কারণেই যত জটিলতার সৃষ্টি। তাইতো, গত বছরের শুরু থেকে কয়েকবার ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার আসনে ক্রিস্তিয়ানো রোনালদো উঠে বসার পরও ‘কিন্তু’ শেষ হয় না। রেকর্ডটা যেন তার হয়েও হয় না। এই যেমন, টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে দুর্দান্ত হ্যাটট্রিকে ইয়োসেফ বিকানের ‘৮০৫ গোল’ ছাড়িয়ে গেলেও বলা হচ্ছে রেকর্ডটি সত্যিকারের অর্থে নিজের করে নিতে আরও কিছুটা পথ যেতে হবে পর্তুগিজ মহাতারকাকে।
  • রোনালদোর ইতিহাস গড়া হ্যাটট্রিকে ইউনাইটেডের দুর্দান্ত জয়
    চোট কাটিয়ে মাঠে নেমেই চিরচেনা রূপে ফিরলেন ক্রিস্তিয়ানো রোনালদো। অসাধারণ এক হ্যাটট্রিক করার পথে ক্লাব ও আন্তর্জাতিক ফুটবল মিলিয়ে সবচেয়ে বেশি গোলের ‘সবশেষ রেকর্ডটাও’ ভেঙে দিলেন পর্তুগিজ তারকা। রোমাঞ্চকর লড়াইয়ে টটেনহ্যাম হটস্পারকে হারিয়ে লিগ টেবিলে শীর্ষ চারে ফিরল ম্যানচেস্টার ইউনাইটেড।
  • টটেনহ্যাম ম্যাচে রোনালদো-কাভানিকে পাচ্ছে ম্যান ইউ
    চোট কাটিয়ে সেরে উঠেছেন ক্রিস্তিয়ানো রোনালদো ও এদিনসন কাভানি। টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে প্রিমিয়ার লিগের ম্যাচে দলের অভিজ্ঞ দুই ফরোয়ার্ডকে পাচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড।
  • ‘থিয়েটার অব ড্রিমসে’ কাজ সারতে চান রোনালদো
    আতলেতিকো মাদ্রিদের মাঠে প্রায় পুরোটা সময়ই ম্রিয়মাণ ছিল ম্যানচেস্টার ইউনাইটেড। শেষ দিকে মুহূর্তের ঝলকে হার এড়ালেও তাই শঙ্কা পিছু ছাড়ছে না, ফিরতি লেগেও যদি ছন্দের দেখা না মেলে। ক্রিস্তিয়ানো রোনালদোর মনে অবশ্য তেমন কোনো ভয় কাজ করছে না। বরং ঘরের মাঠে নিজেদের সেরাটা দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে ওঠার ছক কষছেন ইউনাইটেড তারকা।
  • রোনালদোর চোখে সমালোচকরা ‘ঝামেলা’
    মাঠে নামলেই গোল করাটাকে ক্রিস্তিয়ানো রোনালদো এমন অভ্যাসে পরিণত করেছেন যে কয়েকটা ম্যাচে গোল না পেলেই যেন সুযোগ পেয়ে যান সমালোচকরা। সুর ওঠে, ‘ফুরিয়ে গেছেন রোনালদো।’ ছয় ম্যাচের খরা কাটিয়ে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওনের বিপক্ষে জালের দেখা পেয়ে নিন্দুকদের জবাব দিলেন ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ড। বললেন, সমালোচকদের কাজই শুধু ‘ঝামেলা’ তৈরি করা।
  • রোনালদোর গোলে অভিভূত কোচ
    নিজের খরা কাটানো গোল। দলকে পথে ফেরানো গোল। চোখধাঁধানো কিছু না হলে কী আর চলে! দুর্দান্ত এক গোলেই আপন রূপে ফেরার আভাস দিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। তার এই গোল আর গোটা ম্যাচের পারফরম্যান্সে মুগ্ধ ম্যানচেস্টার ইউনাইটেড কোচ রালফ রাংনিক।
  • অপেক্ষা ফুরাল রোনালদোর, জয়ে ফিরল ইউনাইটেড
    একটি-দুটি নয়, টানা ছয় ম্যাচ ক্রিস্তিয়ানো রোনালদো ছিলেন গোলহীন! ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওনের বিপক্ষেও শুরুতে ছিলেন নিষ্প্রভ। দ্বিতীয়ার্ধে পর্তুগিজ ফরোয়ার্ড ফিরলেন চেনা আগ্রাসী রূপে। দারুণ এক গোল করে বেরিয়ে এলেন ব্যর্থতার বৃত্ত থেকে। প্রিমিয়ার লিগে জয়ে ফিরল ম্যানচেস্টার ইউনাইটেডও।
  • আবারও গোলহীন রোনালদো, ইউনাইটেডের আরেকটি হতাশার ড্র
    গোল করতেই যেন ভুলে গেছেন ক্রিস্তিয়ানো রোনালদো। সবশেষ এমন দুঃসময় তার এসেছিল ২০০৮-০৯ মৌসুমে। সাত ম্যাচের সেই গোলশূন্যতার পর এবার এ নিয়ে ছয় ম্যাচে গোল পেলেন না তিনি। পর্তুগিজ তারকার এমন গোলখরা দীর্ঘায়িত হওয়ার ম্যাচে আরেকবার পয়েন্ট হারাল ম্যানচেস্টার ইউনাইটেড।
  • ইউনাইটেডে যোগ দিল রোনালদোর ছেলে
    যে ক্লাবের হয়ে মহাতারকা হয়ে ওঠার পথে যাত্রা শুরু করেছিলেন ক্রিস্তিয়ানো রোনালদো, সেই ম্যানচেস্টার ইউনাইটেডের একাডেমিতে আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছে তার বড় ছেলে ক্রিস্তিয়ানো রোনালদো জুনিয়র। সে নিজেও পেয়েছে বাবার সেই বিখ্যাত ৭ নম্বর জার্সি।
  • রোমারিওর ছলচাতুরী ফাঁস করলেন রোনালদো
    ব্রাজিলের কিংবদন্তি দুই ফরোয়ার্ড তারা। ক্যারিয়ারের শুরুর দিকে জাতীয় দলে রোমারিওর সঙ্গে খেলেছিলেন ‘ফেনোমেনন’ রোনালদো। সিনিয়র সতীর্থের থেকে তিনি শিখেছিলেন অনেক কিছু। একই সঙ্গে সঙ্গী হয়েছিল কিছু তেতো অভিজ্ঞতাও। তাকে দলের বাইরে রাখতে রোমারিও নানা ষড়যন্ত্রের আশ্রয় নিতেন বলেও অভিযোগ আনলেন সাবেক রিয়াল মাদ্রিদ তারকা।
  • রোনালদো এই ‘কাণ্ড’ অতীতেও করেছে
    প্রিমিয়ার লিগে ব্রেন্টফোর্ডের বিপক্ষে ম্যাচের দ্বিতীয়ার্ধে তুলে নেওয়ায় মাঠেই ম্যানচেস্টার ইউনাইটেড কোচ রালফ রাংনিকের ওপর ক্ষোভ প্রকাশ করেন ক্রিস্তিয়ানো রোনালদো। এমন কাণ্ড পর্তুগিজ ফরোয়ার্ড অতীতেও করেছেন বলে পুরো ব্যাপারটি স্বাভাবিকভাবেই নিয়েছেন জার্মান কোচ। তার মতে, কোচ হিসেবে তার প্রতি যথেষ্ট সম্মান রয়েছে এই পর্তুগিজ তারকার।
  • রোনালদোর রাগের কারণ বুঝছেন রাংনিক
    ব্রেন্টফোর্ডের বিপক্ষে ম্যানচেস্টার ইউনাইটেডের জয়ে ফেরার ম্যাচে বদলির সিদ্ধান্ত মেনে নিতে পারেননি ক্রিস্তিয়ানো রোনালদো। মাঠ ছাড়ার সময় নানা অঙ্গভঙ্গিতে, এমনকি বেঞ্চে বসেও হতাশা, ক্ষোভ প্রকাশ করেন তিনি। দলের তারকা ফরোয়ার্ডের রাগ-ক্ষোভের কারণ বুঝতে পারছেন ইউনাইটেড কোচ রালফ রাংনিক।
  • মেসি-রোনালদো-লেভানদোভস্কি কে কাকে ভোট দিলেন
    ২০২১ সালের ফিফা বর্ষসেরা ফুটবলার নির্বাচনে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর ভোটে প্রমাণ হয়, প্রতিপক্ষকে সেরা মনে করেন না তারা। ফিফার বর্ষসেরার খেতাব পাওয়া রবের্ত লেভানদোভস্কির চোখেও সেরা নন মেসি-রোনালদোর কেউ।
  • ফিফার বিশেষ পুরস্কার পেলেন রোনালদো
    ফিফার বর্ষসেরা সংক্ষিপ্ত তিনে ছিলেন না ক্রিস্তিয়ানো রোনালদো। তবে পর্তুগিজ তারকা ঠিকই ‘দা বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে আলো ছড়ালেন। সবচেয়ে বেশি আন্তর্জাতিক গোলদাতার সিংহাসনে বসার স্বীকৃতি পেলেন। বিশেষ পুরস্কারটি নিতে এসে জানালেন আগামী নিয়ে ভাবনা।
  • অ্যাস্টন ভিলার বিপক্ষে 'ফিরছেন' রোনালদো
    প্রিমিয়ার লিগে অ্যাস্টন ভিলার বিপক্ষে ম্যাচের আগে সুখবর পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। ক্রিস্তিয়ানো রোনালদোকে এই ম্যাচে পাওয়ার কথা জানিয়েছেন কোচ রালফ রাংনিক।
  • ছয়-সাতে থাকতে ইউনাইটেডে আসিনি: রোনালদো
    মাঠে সময়টা মোটেও ভালো কাটছে না ম্যানচেস্টার ইউনাইটেডের। কঠিন এই সময়ে সতীর্থদের ঘুরে দাঁড়াতে বাড়তি তাগাদা দিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। পর্তুগিজ তারকা স্মরণ করিয়ে দিলেন, প্রিমিয়ার লিগে পয়েন্ট টেবিলের ছয়ে-সাতে থেকে মৌসুম শেষ করার জন্য তিনি ওল্ড ট্র্যাফোর্ডে ফেরেননি।
  • অ্যাস্টন ভিলার বিপক্ষে ফিরতে আশাবাদী রোনালদো
    চোটের কারণে খেলতে পারেননি অ্যাস্টন ভিলার বিপক্ষে এফএ কাপের ম্যাচে। ফিটনেস ফিরে পেয়ে ম্যানচেস্টার ইউনাইটেডের পরবর্তী ম্যাচ দিয়ে মাঠে ফেরার ব্যাপারে আশাবাদী দলটির তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো।
  • চোটের ঝুঁকি এড়াতে রোনালদোকে খেলাননি কোচ
    মাঠে সময়টা মোটেও ভালো যাচ্ছে না ম্যানচেস্টার ইউনাইটেডের। সবশেষ ম্যাচেই যেমন প্রিমিয়ার লিগে পেতে হয়েছে হারের স্বাদ। এমন পরিস্থিতিতে অ্যাস্টন ভিলার বিপক্ষে এফএ কাপের ম্যাচে ইউনাইটেডের স্কোয়াডে ক্রিস্তিয়ানো রোনালদোর না থাকাটা কিছুটা চমক হয়েই এসেছিল। ম্যাচ শেষে দলটির কোচ রালফ রাংনিক জানালেন, সামান্য চোট থাকায় ঝুঁকি এড়াতে বিশ্রাম দেওয়া হয়েছিল পর্তুগিজ তারকাকে।
  • কোভিড পজিটিভ ‘দা ফেনোমেনন’ রোনালদো
    বিশ্বজুড়ে প্রতিদিনই বাড়ছে করোনাভাইরাসের বিস্তার। এবার প্রাণঘাতী রোগটিতে আক্রান্ত হয়েছেন ব্রাজিলের কিংবদন্তি ফরোয়ার্ড রোনালদো। 
  • ‘ম্যানচেস্টারের খেলোয়াড়রা একদল ছিঁচকাঁদুনে’
    ম্যানচেস্টার ইউনাইটেডের খেলা একদমই ভালো লাগেনি গ্যারি নেভিলের। খেলোয়াড়দের কড়া সমালোচনা করেছেন প্রিমিয়ার লিগের সফলতম দলটির সাবেক এই ডিফেন্ডার। তার মতে, মাঠে নিজেদের কাজ করার চেয়ে পরস্পরের বিরুদ্ধে অভিযোগ করায় ব্যস্ত ছিলেন ক্রিস্তিয়ানো রোনালদো, ব্রুনো ফের্নান্দেসরা।
  • রোনালদোর গোলে পাঁচেই রইল ইউনাইটেড
    লিগ টেবিলের তলানির দলের বিপক্ষেও আক্রমণে তেমন সুবিধা করতে পারল না ম্যানচেস্টার ইউনাইটেড। শুরুর সাদামাটা ফুটবলের পর হাতে গোনা কয়েকটি সুযোগ মিললেও কাজে লাগাতে পারছিল না কেউ। অবশেষে পেনাল্টি পেয়ে ব্যবধান গড়ে দিলেন ক্রিস্তিয়ানো রোনালদো।
  • ‘রোনালদোকে ছাপিয়ে যাওয়া নয়, আমার লক্ষ্য নিজের উন্নতি’
    এক যুগেরও বেশি সময় ধরে অর্জনের তালিকায় তুমুল প্রতিদ্বন্দ্বিতা চলছে সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর মধ্যে। তবে রেকর্ড ভাঙা-গড়ার খেলায় দুজনের মধ্যে প্রতিযোগিতা নিয়ে ভাবেন না আর্জেন্টাইন তারকা। বললেন, অন্যরা কী করছে সেটা নিয়ে না ভেবে তার মূল লক্ষ্য কেবলই নিজের উন্নতি করা।
  • ক্যারিককে সতীর্থ ও কোচ হিসেবে পেয়ে গর্বিত রোনালদো
    এক সময়ের সতীর্থ ছিলেন দুই জন। সময়ের পরিক্রমায় মাইকেল ক্যারিককে কোচ হিসেবেও পেলেন ক্রিস্তিয়ানো রোনালদো। দুই ভূমিকাতেই ক্যারিককে কাছ থেকে দেখার সুযোগ পেয়ে গর্বিত পর্তুগিজ তারকা।
  • ‘রোনালদোর ৮০০ গোলের রেকর্ড ভাঙতে দুই জীবন লাগবে’
    অর্জনে ভরপুর ক্যারিয়ারে ব্যক্তিগত ও দলগতভাবে পেয়েছেন অসংখ্য সাফল্য। ক্লাব ও আন্তর্জাতিক ফুটবল মিলিয়ে ৮০০ গোলের মাইলফলক স্পর্শ করে তাতে আরেকটি পালক যুক্ত করেছেন ক্রিস্তিয়ানো রোনালদো। অসাধারণ এই কীর্তির পর পর্তুগিজ তারকাকে প্রশংসায় ভাসিয়েছেন সাবেক ফুটবলাররা।
  • ‘উদযাপনের সময় নেই’, রেকর্ডরাঙা জয়ের পর রোনালদো
    ৮০০ গোলের অবিশ্বাস্য মাইলফলক। পরে আরও একটি গোল, যে গোল দলকে এনে দেয় রোমাঞ্চকর জয়। সব মিলিয়ে বলা যায় সোনায় সোহাগা। তবু তৃপ্তিতে বুঁদ নন ক্রিস্তিয়ানো রোনালদো। বরং এই ম্যাচ শেষেই তিনি তাকিয়ে পরের ম্যাচে। এই পথ ধরেই ছুটে চলতে চান চূড়ান্ত লক্ষ্যের পথে।
  • ৮০০ গোলের চূড়ায় রোনালদো
    বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে যে ধারাবাহিকতায় গোল করে চলেছেন ক্রিস্তিয়ানো রোনালদো, তাতে অবিশ্বাস্য মাইলফলকটি তার ছোঁয়া কেবলই ছিল সময়ের ব্যাপার। এবার তা হয়েও গেল। আর্সেনালের বিপক্ষে দলকে এগিয়ে নেওয়ার পথে ক্লাব ও আন্তর্জাতিক ফুটবল মিলিয়ে ৮০০ গোলের সীমানায় পা রাখলেন পর্তুগিজ তারকা।
  • মেসির সঙ্গে ‘প্রতিদ্বন্দ্বিতার গুজব রটানোয়’ চটেছেন রোনালদো
    ফুটবল দুনিয়ায় এক যুগেরও বেশি সময়ের সবচেয়ে আলোচিত বিষয় হলো মেসি-রোনালদোর দ্বৈরথ। সম্প্রতি চমকপ্রদ এক মন্তব্যে তাতে ভিন্নমাত্রা যোগ করেন ব্যালন ডি’অরের আয়োজক ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’-এর প্রধান সম্পাদক পাসকেল ফেরে। তাতে বেজায় ক্ষেপেছেন পর্তুগিজ তারকা। বলেছেন, মেসির সঙ্গে তার প্রতিদ্বন্দ্বিতা নিয়ে মিথ্যা রটিয়েছেন ফেরে।
  • ‘মেসির চেয়ে রোনালদোকে আটকে রাখা সহজ’
    লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোকে সামলানো যে কোনো ডিফেন্ডারের জন্যই কঠিন চ্যালেঞ্জ। কাকে সামলানো তুলনামূলক বেশি কঠিন? বিভিন্ন সময়ে এই দুজনের বিপক্ষে খেলা চেলসি ডিফেন্ডার চিয়াগো সিলভার মতে, মেসির চেয়ে রোনালদোকে আটকে রাখা একটু সহজ।
  • রোনালদোর দেখানো পথে নকআউট পর্বে ইউনাইটেড
    ম্যাচের ৭০ মিনিট পর্যন্ত প্রতিপক্ষের চাপে একরকম পিষ্টই রইল ম্যানচেস্টার ইউনাইটেড। ক্রিস্তিয়ানো রোনালদোও ছিলেন নিজের ছায়া হয়ে। এরপর মুহূর্তেই যেন বদলে গেল সব। প্রতিপক্ষের ভুলকে পুঁজি করে দলকে পথ দেখালেন পর্তুগিজ তারকা। শেষে গিয়ে মিলল আরেক গোল। ভিয়ারিয়ালকে হতাশায় ডুবিয়ে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে উঠল ম্যানচেস্টারের দলটি।
  • ফিফা বর্ষসেরার লড়াইয়ে মেসি-রোনালদো-নেইমার
    কোপা আমেরিকা জিতে আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপা খরা কাটানোর নায়ক লিওনেল মেসি স্বাভাবিকভাবেই আছেন ফিফা বর্ষসেরার লড়াইয়ে। তার সঙ্গে প্রত্যাশিতভাবে আছেন তার সবসময়ের প্রতিদ্বন্দ্বী ক্রিস্তিয়ানো রোনালদো। লড়াইয়ে আছেন বর্তমানের আরেক সেরা বিবেচিত নেইমারও।
  • দলের কাছে ‘রোনালদোর গোল’ চাইলেন আল্লেগ্রি
    যতদিন ক্রিস্তিয়ানো রোনালদো ছিলেন, ততদিন গোলের জন্য হাপিত্যেশ করতে হয়নি ইউভেন্তুসকে। কিন্তু পর্তুগিজ তারকা চলে যাওয়ার পর থেকে দলটির গোলের স্রোতে পড়েছে ভাটার টান। মাস্সিমিলিয়ানো আল্লেগ্রির চিন্তাও বেড়েছে। চেলসির বিপক্ষে ম্যাচ সামনে রেখে তাই শিষ্যদের ফিনিশিংয়ে আরও ভালো করার তাগিদ দিলেন ইউভেন্তুস কোচ।
  • সুলশারের বিদায়ে আবেগাক্রান্ত রোনালদো
    ওল্ড ট্র্যাফোর্ডে ক্রিস্তিয়ানো রোনালদো যখন প্রথম পা রেখেছিলেন, উলে গুনার সুলশার ছিলেন তার সতীর্থ। দ্বিতীয়বার যখন চেনা আঙিনায় ফিরলেন, তখন দুজনের সম্পর্ক গুরু-শিষ্যের। সুলশারের বিদায়ে তাই স্মৃতির ঝড় বয়ে যাচ্ছে রোনালদোর ভেতরে।
  • পর্তুগাল কাতারে যাচ্ছে: রোনালদো
    স্রেফ আর কিছুক্ষণ প্রতিপক্ষকে আটকে রাখতে পারলেই লক্ষ্য পূরণ হতো পর্তুগালের। মিলত কাতার বিশ্বকাপের টিকেট। কিন্তু শেষ মুহূর্তে গিয়ে সব গুলিয়ে গেল। সার্বিয়ার বিপক্ষে হেরে সাবেক ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের বিশ্ব সেরার মঞ্চে খেলা এখন শঙ্কার মুখে। তবে হাল ছাড়ছেন না দলনায়ক ক্রিস্তিয়ানো রোনালদো। তারকা এই ফরোয়ার্ডের দৃঢ় বিশ্বাস, প্লে-অফের দূর্গম পথ পাড়ি দিয়ে ঠিকই বিশ্বকাপে জায়গা করে নেবে তার দল।
  • রোনালদোয় জর্ডানকে খুঁজে পাচ্ছেন সুলশার
    দুজন দুই রাজ্যের মহারাজ। তবে নিজ নিজ রাজ্যে তাদের প্রভাব আর সাফল্য একই রকম মনে হচ্ছে উলে গুনার সুলশারের। বাস্কেটবলে মহাতারকা মাইকেল জর্ডান যেভাবে ছাপ রেখেছিলেন শিকাগো বুলসে, ম্যানচেস্টার ইউনাইটেডে ক্রিস্তিয়ানো রোনালদোর পারফরম্যান্সে সেই একই ছবি দেখছেন দলের কোচ সুলশার।
  • নাটকীয় লড়াইয়ে রোনালদোর জোড়া গোলে রক্ষা ইউনাইটেডের
    এইতো দিন ১২ আগে ঘরের মাঠে দুই গোল হজমের পর দুর্দান্ত প্রত্যাবর্তনের গল্প লিখেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। আতালান্তার বিপক্ষে এবার জয় না মিললেও হারের মুখ থেকে ঘুরে দাঁড়াল দলটি এবং নায়ক সেই একই; ক্রিস্তিয়ানো রোনালদো। শুরুতে পিছিয়ে পড়ার পর তিনি টানলেন সমতা। পরে আবারও পিছিয়ে পড়া দলকে শেষে গিয়ে উপহার দিলেন আরেক গোল, এনে দিলেন মূল্যবান একটি পয়েন্ট।
  • ‘অবিশ্বাস্য’ পারফরম্যান্সের তৃপ্তি রোনালদোর
    একটি চোখধাঁধানো গোল নিজের, আরেকটি গোলে সহায়তা। টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে ক্রিস্তিয়ানো রোনালদোর নিজের পারফরম্যান্স দারুণ। তবে তিনি মুগ্ধ দলের পারফরম্যান্সে। আগের ম্যাচে লিভারপুলের কাছে উড়ে যাওয়ার পর যেভাবে ঘুরে দাঁড়িয়েছে দল, তাতে উচ্ছ্বসিত ম্যানচেস্টার ইউনাইটেডের পর্তুগিজ তারকা।
  • রোনালদো-কাভানির নৈপুণ্যে ইউনাইটেডের জয়
    পুরনো ঠিকানায় নতুন শুরুটা দারুণ হলেও হঠাৎ করেই যেন গোলের ঠিকানা ভুলে গিয়েছিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। প্রিমিয়ার লিগে চার ম্যাচ পর অবশেষে জালের দেখা পেলেন পর্তুগিজ তারকা। গোল পেলেন এদিনসন কাভানিও। জয়ের স্বস্তি ফিরল ম্যানচেস্টার ইউনাইটেড শিবিরে।
  • দোষটা আমাদেরই: রোনালদো
    প্রত্যাশা ছিল অনেক। কিন্তু মাঠের খেলায় লিভারপুলের বিপক্ষে পাত্তাই পায়নি ম্যানচেস্টার ইউনাইটেড। দলের মহাতারকা ক্রিস্তিয়ানো রোনালদোও ছিলেন বড্ড মলিন। হাইভোল্টেজ ম্যাচটিতে উড়ে যাওয়ার পর এই পর্তুগিজ ফরোয়ার্ড দায় দিলেন নিজেদেরই।
  • সবাইকে ত্যাগ স্বীকার করতে হবে: রোনালদো
    খেলার ধরনের সঙ্গে মানিয়ে নেওয়া, নিজেদের মধ্যে আরও ভালো বোঝাপড়া, শুরুর আড়ষ্টতা কাটিয়ে চেনা ছন্দে ফেরার জন্য আরও সময় দরকার বলে মনে করেন ক্রিস্তিয়ানো রোনালদো। সবকিছু সম্ভব-এই আত্মবিশ্বাস দলের মধ্যে ছড়িয়ে দিতে চাইছেন ম্যানচেস্টার ইউনাইটেডের এই পর্তুগিজ ফরোয়ার্ড।
  • ‘রোনালদো আগে গেলে ইউভেন্তুসের ভালো হতো’
    ক্রিস্তিয়ানো রোনালদো চলে যাওয়ার পর একটু একটু করে গুছিয়ে উঠছে ইউভেন্তুস। সেরি আয় শুরুর চার ম্যাচে জয়হীন থাকা দলটি জিতেছে সবশেষ তিন ম্যাচে। জর্জো কিয়েল্লিনির তাই মনে হচ্ছে, পর্তুগিজ ফরোয়ার্ড আগেভাগে বিদায় নিলে নিজেদের গুছিয়ে নেওয়ার সময় পেত ইউভেন্তুস এবং সেটা দলের জন্যও ভালো হত!
  • রোনালদোর জয়সূচক গোলেই ইউনাইটেডের রোমাঞ্চকর প্রত্যাবর্তন
    প্রথম ত্রিশ মিনিটে দুই গোলে পিছিয়ে পড়ার ধাক্কা, দারুণ সব সুযোগ তৈরি করেও জালের দেখা না পাওয়া ও পোস্ট-ক্রসবারে বল লাগার হতাশা। ব্যর্থতার বৃত্তে বন্দি হয়ে পড়া ম্যানচেস্টার ইউনাইটেড শিবিরে আরেকটি হারের শঙ্কা জেগে ওঠে প্রবলভাবে। সেখান থেকে ঘুরে দাঁড়ানোর অসাধারণ গল্প লিখল তারা। কয়েকটি সুযোগ নষ্ট করা ক্রিস্তিয়ানো রোনালদো শেষে গিয়ে দলকে জয়ের উচ্ছ্বাসে ভাসালেন। 
  • রোনালদোর ব্যালন ডি’অর প্রাপ্য, মত ফার্গুসনের
    এককভাবে কেউ অন্যদের চেয়ে অনেক এগিয়ে নেই। তাই ব্যালন ডি’অর জয়ের দৌড়ে এবার হতে পারে তীব্র লড়াই। তবে অ্যালেক্স ফার্গুসন এরই মধ্যে বিজয়ীকে দেখতে পাচ্ছেন। ম্যানচেস্টার ইউনাইটেডের এই কিংবদন্তি কোচের মতে, একাধিক রেকর্ড গড়ায় এবারের ব্যালন ডি’অর ক্রিস্তিয়ানো রোনালদোর প্রাপ্য।
  • রোনালদোর চোখে ব্যালন ডি’অর বেনজেমার
    এ বছরের ব্যালন ডি’অরের লড়াইয়ে করিম বেনজেমার পক্ষে বাজি ধরার লোক হয়তো খুব বেশি পাওয়া যাবে না। তবে ‘দা ফেনোমেনন’ রোনালদোর চোখে পুরস্কারটির সবচেয়ে যোগ্য দাবিদার রিয়াল মাদ্রিদের ফরাসি এই স্ট্রাইকার।
  • রোনালদোর হ্যাটট্রিকে লুক্সেমবার্গকে উড়িয়ে দিল পর্তুগাল
    প্রথম দেখায় ঘরের মাঠে খানিকটা লড়াই করতে পেরেছিল লুক্সেমবার্গ। কিন্তু প্রতিপক্ষের মাঠে দাঁড়াতেই পারল না দলটি। চমৎকার হ্যাটট্রিকে সামনে থেকে নেতৃত্ব দিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। এগিয়ে এলেন অন্যরাও। তাতে অনায়াস জয় পেল ফের্নান্দো সান্তোসের দল।
  • পর্তুগালের জয়ে রোনালদোর গোল নম্বর ১১২
    দুই ম্যাচ পর জাতীয় দলে ফিরেই আবার গোল করলেন ক্রিস্তিয়ানো রোনালদো। জালের দেখা পেলেন জোসে ফন্তে ও আন্দ্রে সিলভাও। কাতারকে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচের প্রস্তুতি সারল পর্তুগাল।
  • ব্যালন ডি’অরের লড়াইয়ে মেসি-নেইমার-রোনালদো
    কোভিড মহামারীর ধাক্কায় এক বছরের বিরতি শেষে ফিরল ব্যালন ডি’অর। এ বছরের বর্ষসেরা ফুটবলারের পুরস্কারটির লড়াইয়ে প্রত্যাশিতভাবেই আছেন সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। তাদের পাশাপাশি বর্তমানের অন্যতম সেরা বিবেচিত নেইমারের সঙ্গে আছেন ক্লাব ও জাতীয় দলের দুর্দান্ত মৌসুম কাটানো জর্জিনিয়ো এবং গোলমেশিন রবের্ত লেভানদোভস্কি। 
  • প্রিমিয়ার লিগে সেপ্টেম্বরের সেরা রোনালদো
    চমক জাগিয়ে গ্রীষ্মের দলবদলের শেষ দিকে ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরার পর থেকেই আছেন ছন্দে। এর একটা স্বীকৃতিও এবার পেয়ে গেলেন ক্রিস্তিয়ানো রোনালদো। প্রিমিয়ার লিগের সেপ্টেম্বর মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন পর্তুগিজ মহাতারকা।
  • 'দলের মানসিকতায় উন্নতি এনেছে রোনালদো'
    বয়স বাড়লেও ক্রিস্তিয়ানো রোনালদোর মাঠের পারফরম্যান্সে তেমন কোনো ছাপ পড়েনি। ক্যারিয়ারে দীর্ঘ পথ ঘুরে পুরনো ঠিকানায় ফিরে দলকে উজ্জীবিত করছেন তিনি প্রতিনিয়ত। তার দৃঢ় মানসিকতার ইতিবাচক প্রভাব ম্যানচেস্টার ইউনাইটেডের ড্রেসিং রুমে পড়ছে বলে মনে করছেন দলটির ডিফেন্ডার লুক শ।
  • ‘রোনালদোকে পছন্দ করি, তবে মেসিই সেরা’
    এক যুগেরও বেশি সময় ধরে বিশ্ব ফুটবলে রাজত্ব করছেন লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। নিশ্চিতভাবেই সময়ের সেরা দুই ফুটবলার তারা। কিন্তু তুলনাটা যখন তাদেরই মধ্যে তখন বিতর্কের শেষ আর হয় না। ইংলিশ গ্রেট গ্যারি লিনেকারও যেমন শুরুতে কিছুটা দ্বিধায় পড়ে গেলেন। খানিক পরই অবশ্য সব সংশয় ঠেলে বললেন, মেসিই সেরা।
  • বন্ধুকে হারিয়ে শোকাহত রোনালদো
    জীবনে চলার পথে পাওয়া ঘনিষ্ঠ বন্ধুদের একজনকে হারিয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো। প্রিয়জন হারানোর কষ্ট ছুঁয়ে গেছে পর্তুগিজ এই ফরোয়ার্ডকে।
  • অদম্য মানসিকতাই রোনালদোর শক্তি: সুলশার
    নিজে ছিলেন না চেনা ছন্দে, দলও এগিয়ে যাচ্ছিল হতাশাজনক ড্রয়ের দিকে। সেখান থেকে ম্যাচের অন্তিম মুহূর্তে গোল করে ম্যানচেস্টার ইউনাইটেডকে দারুণ জয় এনে দেন ক্রিস্তিয়ানো রোনালদো। অনেকটা সময় নিষ্প্রভ থাকার পরও এভাবে ক্ষনিকের জাদুতে পার্থক্য গড়ে দেওয়ায় পর্তুগিজ মহাতারকার মানসিক শক্তিকেই এগিয়ে রাখছেন কোচ উলে গুনার সুলশার।
  • রোনালদোর গোলেই ইউনাইটেডের রোমাঞ্চকর জয়
    মৌসুমে দারুণ শুরুর পর হঠাৎ কক্ষচ্যুত ম্যানচেস্টার ইউনাইটেড শিবিরে জেগেছিল আরেকটি হোঁচটের শঙ্কা। একেবারে অন্তিম মুহূর্তে গিয়ে পার্থক্য গড়ে দিলেন অনেক সাফল্যের নায়ক ক্রিস্তিয়ানো রোনালদো। উজ্জীবিত ভিয়ারিয়ালকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে প্রথম জয়ের দেখা পেল উলে গুনার সুলশারের দলটি।
  • ইউভেন্তুসে যে ‘নেতিবাচক প্রভাব’ পড়েছিল রোনালদোর
    সময়ের সেরা ফুটবলারদের একজন দলে, স্বাভাবিকভাবে সতীর্থদের মাঝে বাড়তি রোমাঞ্চ কাজ করার কথা। তবে ইউভেন্তুসে ক্রিস্তিয়ানো রোনালদোর উপস্থিতি একটা নেতিবাচক প্রভাবও ফেলেছিল। দলটির ডিফেন্ডার লিওনার্দো বোনুচ্চি যেমন বললেন, ম্যাচ জয়ের জন্য পর্তুগিজ তারকার ওপর বেশি মাত্রায় নির্ভরশীল হয়ে পড়েছিল সতীর্থরা।
  • ‘রোনালদোকে ৪০ বছর বয়সেও খেলতে দেখলে অবাক হব না’
    ক্রিস্তিয়ানো রোনালদোর বিস্ময় যাত্রার নতুন সীমা গিয়ে ঠেকছে যেন ৪০ বছর বয়সে। ৩৬ বছর বয়সেও দাপুটে পারফরম্যান্সে মাঠ মাতাচ্ছেন পর্তুগিজ তারকা। কদিন আগে ওয়েইন রুনি বললেন, রোনালদো খেলে যেতে যারেন ৪০ বছর বয়স পর্যন্ত। এবার একই কথা শোনা গেল ম্যানচেস্টার ইউনাইটেড কোচ উলে গুনার সুলশারের কণ্ঠেও।
  • মেসিকে ছাড়িয়ে সবচেয়ে বেশি আয় রোনালদোর
    অর্থের সাম্রাজ্যে হারানো সিংহাসন ফিরে পেলেন ক্রিস্তিয়ানো রোনালদো। ফোর্বস সাময়িকীর এই বছরের সবচেয়ে বেশি আয়ের ফুটবলারদের তালিকায় লিওনেল মেসিকে পেছনে ফেলে শীর্ষে ফিরলেন পর্তুগিজ মহাতারকা।
  • রোনালদো-লিনগার্ডের গোলে ইউনাইটেডের দারুণ জয়
    পুরনো ঠিকানায় ফেরার পর ফের জালের দেখা পেলেন ক্রিস্তিয়ানো রোনালদো। তবু পয়েন্ট হারানোর শঙ্কায় পড়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। বদলি নেমে শেষ দিকে ব্যবধান গড়ে দিলেন জেসে লিনগার্ড। ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের বিপক্ষে পিছিয়ে পড়েও দারুণ জয়ের আনন্দে মাঠ ছাড়ল উলে গুনার সুলশারের দল।
  • রোনালদোর গোলের পর ইয়াং বয়েজের গর্জন
    রেকর্ড ছোঁয়ার ম্যাচে শুরুতেই জালের দেখা পেলেন ক্রিস্তিয়ানো রোনালদো। কিন্তু দারুণ শুরুর পর পথ হারিয়ে ফেলল তার দল ম্যানচেস্টার ইউনাইটেড। পরিণত হলো ১০ জনের দলে। একজন বেশি থাকার সুবিধা কাজে লাগিয়ে তাদের চেপে ধরল ইয়াং বয়েজ। তুলে নিল স্মরণীয় এক জয়।
  • কাসিয়াসের রেকর্ড ছুঁলেন রোনালদো
    দ্বিতীয় মেয়াদে ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরার পর চ্যাম্পিয়ন্স লিগে প্রথমবার মাঠে নেমেই দারুণ এক রেকর্ড স্পর্শ করলেন ক্রিস্তিয়ানো রোনালদো। ইউরোপ সেরার প্রতিযোগিতাটিতে ইকের কাসিয়াসের সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডে ভাগ বসালেন পর্তুগিজ মহাতারকা।
  • ‘থিয়েটার অব ড্রিমসে’ ফিরে গর্বিত রোনালদো
    ম্যানচেস্টার ইউনাইটেডে ফিরে প্রথম ম্যাচেই করেছেন জোড়া গোল। দল পেয়েছে বড় জয়। ৩৬ বছর বয়সে নতুন চ্যালেঞ্জে এমন অভিষেক-এক কথায় অসাধারণ। এমন শুরু পেয়ে আপ্লুত ক্রিস্তিয়ানো রোনালোদোও। তার কাছে, ওল্ড ট্রাফোর্ড হলো স্বপ্নপূরণের মঞ্চ, যা এমনই এক জাদুকরী জায়গা, যেখানে যা চাওয়া হয় তাই পাওয়া যায়।
  • জোড়া গোলে রঙিন শুরু রোনালদোর
    ‘রোনালদো ইজ ব্যক’-লেখা প্ল্যাকার্ড হাতে এক ভক্তের সে কী উল্লাস। অনেকের গায়ে জড়ানো রোনালদো লেখা জার্সি। উল্লাস-উচ্ছ্বাস সবই যেন পর্তুগিজ তারকাকে ঘিরে। ওল্ড ট্র্যাফোর্ড হয়ে উঠল রোনালদোময়। মাঠের লড়াইও অনেকটা তাই। শুরুতে এগিয়ে নেওয়া দলকে দ্বিতীয়ার্ধে গিয়ে আবারও পথ দেখালেন ক্রিস্তিয়ানো রোনালদো। এনে দিলেন দারুণ এক জয়। স্বপ্নের মতোই শুরু হলো ম্যানচেস্টার ইউনাইটেডে তার দ্বিতীয় অভিষেক।
  • ৪০ বছর পর্যন্ত খেলা চালিয়ে যেতে পারে রোনালদো: রুনি
    বয়সে ক্রিস্তিয়ানো রোনালদোর চেয়ে আট মাসের ছোট ওয়েইন রুনি খেলা ছেড়ে শুরু করে দিয়েছেন কোচিং ক্যারিয়ার। আর এখনও শীর্ষ পর্যায়ে দিব্যি খেলে চলেছেন রোনালদো। ৩৬ বয়সে নতুন চ্যালেঞ্জ নিয়ে ফিরেছেন ম্যানচেষ্টার ইউনাইটেডে! সাবেক সতীর্থের এই দুর্বার পথচলায় অবাক নন রুনি। তার মতে, সময়ের সঙ্গে নিজের খেলার ধরণ বদলে ফেলা রোনালদো খেলা চালিয়ে যেতে পারবেন ৪০ বছর বয়স পর্যন্ত।
  • ২ বছর পরপর বিশ্বকাপ চান রোনালদোও
    গত ১০০ বছরে পৃথিবী এগিয়ে গেছে বহুদূর; বদল এসেছে অনেক কিছুতে। কিন্তু চার বছর পর পর বিশ্বকাপ-এই নিয়মের হয়নি বদল। যুগের সঙ্গে তাল মেলাতে তাই প্রয়োজন পরিবর্তনের। দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের যে পরিকল্পনা ফিফা নিয়েছে, সে বিষয়ে নিজের মত জানাতে গিয়ে এসব যুক্তিই তুলে ধরলেন দুইবারের বিশ্বকাপজয়ী ব্রাজিলিয়ান ফুটবলার রোনালদো।
  • ইউনাইটেডে ছুটি কাটাতে আসিনি: রোনালদো
    অধিকাংশ অ্যাথলেট যে সময়ে ক্যারিয়ারের ইতি টানার কথা ভাবেন, সেই বয়সে ক্রিস্তিয়ানো রোনালদো বেছে নিয়েছেন নতুন চ্যালেঞ্জ। প্রতিশ্রুতি দিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডকে আবারও শীর্ষে তোলার, বড় শিরোপা জেতানোর। আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়ার পর চেনা আঙিনায় অনুশীলনে ফিরে আবারও পর্তুগিজ তারকা বললেন, আয়েসে দিন কাটাতে আসেননি তিনি।
  • চ্যাম্পিয়ন্স লিগ নিয়ে পিএসজিকে রোনালদোর সতর্কবার্তা
    নেইমার, কিলিয়ান এমবাপে, আনহেল দি মারিয়ারা আছেন আগে থেকেই। এবার দলে যোগ দিয়েছেন সময়ের সেরা ফুটবলারদের একজন লিওনেল মেসি। অনেকেই তাই এই মৌসুমে পিএসজির চ্যাম্পিয়ন্স লিগ জয়ের জোর সম্ভাবনা দেখছে। তবে দলে সেরা খেলোয়াড়রা থাকা মানেই ইউরোপ সেরা হওয়ার নিশ্চয়তা নয়, নিজের ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে এমনটাই মনে করেন ব্রাজিলের বিশ্বকাপ জয়ী তারকা রোনালদো।
  • ‘নিষিদ্ধ’ রোনালদোকে ছেড়ে দিল পর্তুগাল
    এক ম্যাচের নিষেধাজ্ঞা পাওয়ার পর পর্তুগাল দল থেকে ছেড়ে দেওয়া হয়েছে ক্রিস্তিয়ানো রোনালদোকে। নিজেদের পরের দুই ম্যাচে তাই তারকা এই ফরোয়ার্ডকে পাচ্ছে না তারা।
  • রোনালদোকে ৭ নম্বর জার্সি ছেড়ে দিলেন কাভানি
    ম্যানচেস্টার ইউনাইটেডে প্রথম অধ্যায় রাঙিয়েছিলেন সাত নম্বর জার্সি পরে। দ্বিতীয় অধ্যায়ে কত নম্বর জার্সি পরবেন ক্রিস্তিয়ানো রোনালদো? কৌতুহল ছিল সবার। মিলে গেল জবাব; আগের মতোই সাত নম্বর জার্সি পরে মাঠে নামবেন সিআর সেভেন।
  • সাদাসিধে মেসি-রোনালদো, সিংহ হৃদয়ের নেইমার
    মাঠে তিন জনই লড়াকু। এক চুলও ছাড় মিলবে তাদের কাছ থেকে। কিন্তু মাঠের বাইরে? তিন জনকেই কাছ থেকে দেখা আনহেল দি মারিয়ার চোখে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো হলেন সাদাসিধে আর নেইমার হলেন বিশাল হৃদয়ের।
  • রোনালদোর ক্যারিয়ারে বিশেষ সাতটি মুহূর্ত
    ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড ছুঁয়েছেন ও ভেঙেছেন, গড়েছেন নতুন কত না ইতিহাস। রঙিন পথচলায় আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ গোলের রেকর্ডটাও নিজের করে নেওয়ার পর স্তুতিতে ভাসছেন ক্রিস্তিয়ানো রোনালদো। নতুন করে উঠে আসছে তার এই দীর্ঘ যাত্রাপথের নানা গল্প।
  • ‘ফুটবলের আইকন’ রোনালদোকে ফিফার অভিনন্দন
    আলি দাইকে পেছনে ফেলে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ড নিজের করে নেওয়া ক্রিস্তিয়ানো রোনালদোকে প্রশংসায় ভাসিয়েছেন ফিফা প্রধান জিয়ান্নি ইনফান্তিনো। তার চোখে পর্তুগিজ তারকা সবার জন্যই অনুকরণীয়।
  • অবিশ্বাস্য আনন্দে শিহরিত রোনালদো
    পিছিয়ে থাকা দলকে সমতার স্বস্তি এনে দিলেন। আলি দাইয়ের রেকর্ড ভেঙে উঠলেন আরেকটি রেকর্ডের চূড়ায়। কিন্তু উদযাপনের সময় নেই ক্রিস্তিয়ানো রোনালদোর! দলের জয় নিশ্চিত করা দ্বিতীয় গোলের পরই শূন্যে লাফিয়ে ট্রেডমার্ক উদযাপনে মাতলেন পর্তুগিজ ফরোয়ার্ড। আবেগের সীমাহীন উচ্ছ্বাসে জার্সি খুলে হলুদ কার্ডও দেখলেন। সেই আবেগের ঢেউ আছড়ে পড়ল তার ইনস্টাগ্রামের পাতায়ও। আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোলের রেকর্ড নিজের করে নেওয়ার পর রোনালদো বললেন-এটা আমার জন্য বিশেষ কিছু।