• উইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের নেতৃত্বে স্টোকস
    আলোচনা হচ্ছিল অনেক দিন ধরেই। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। জো রুটের অনুপস্থিতিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে প্রথম টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দেবেন বেন স্টোকস।
  • লকডাউনে ব্যাটিংয়ের ‘লক’ খুলেছেন রুট
    আন্তর্জাতিক ক্রিকেটের ঠাসা সূচিতে টেকনিকের টুকটাক খুঁত নিয়ে কাজ করার সুযোগ মেলে সামান্যই। করোনাভাইরাসের কারণে পাওয়া লম্বা বিরতি তাই দারুণভাবে কাজে লাগিয়েছেন জো রুট। ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জানালেন, লকডাউনে নিজের ব্যাটিং কাঁটাছেড়া করে খুঁত সারিয়ে তোলার কাজ করেছেন।
  • ক্যারিবিয়ান বোলিং আক্রমণ নিয়ে সতর্ক ইংল্যান্ড
    ক্যারিবিয়ানে খুব ভুগিয়েছিলেন কেমার রোচ, আলজারি জোসেফ, শ্যানন গ্যাব্রিয়েলরা। তাদের দারুণ বোলিংয়ের জন্য যে সিরিজ হেরে আসতে হয়েছিল মনে আছে জো রুটের। ইংলিশ টেস্ট অধিনায়ক জানালেন, ঘরের মাঠে তাদের মুখোমুখি হতে এবার প্রস্তুত তারা।
  • ‘কোহলির মতো নেতৃত্ব দেবে স্টোকস’
    অধিনায়ক হিসেবে নিজের একটি ঘরানা তৈরি করতে পেরেছেন বিরাট কোহলি। মাঠে তিনি নেতৃত্ব দেন পারফরম্যান্স আর আগ্রাসী শরীরী ভাষা দিয়ে উদাহরণ তৈরি করে। ইংল্যান্ড অধিনায়ক জো রুটের বিশ্বাস, বেন স্টোকস হবেন সেই ঘরানার অধিনায়ক, কোহলির মতোই যিনি নেতৃত্ব দেবেন সামনে থেকে।
  • টেস্ট অধিনায়ক হিসেবে দারুণ করবে স্টোকস: রুট
    ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে অলরাউন্ডারদের অভিজ্ঞতা খুব একটা আশা জাগানিয়া নয়। তবে বেন স্টোকস হতে পারেন ব্যতিক্রম। জো রুটের বিশ্বাস, টেস্ট অধিনায়ক হিসেবে অসাধারণ হতে পারেন এই অলরাউন্ডার। 
  • মানের সঙ্গে আপোস হলে টেস্ট খেলা উচিত নয়: রুট
    টেস্ট ক্রিকেট মনোযোগ, একাগ্রতা, নিবেদন, মানসিক শক্তির খেলা। এর একটির সঙ্গেও আপোস করতে রাজি নন জো রুট। ইংলিশ টেস্ট অধিনায়কের মতে, মানে বিন্দুমাত্র নড়চড় হলে টেস্ট ক্রিকেট খেলা উচিত নয়।
  • রুট ভেবেছিলেন, এই বুঝি শেষ!
    ঘরের মাঠে সিরিজ, ১-০ তে পিছিয়ে দল। সিরিজ হারের চোখরাঙানির সামনে খেলতে নেমে একশর নীচে অলআউট! চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছে সিরিজ হারার শঙ্কা তো ছিলই, গত অ্যাশেজের হেডিংলি টেস্টে আরেকটি ভয়ও পেয়ে বসেছিল জো রুটকে। ইংল্যান্ড অধিনায়ক ভাবছিলেন, এবার না নেতৃত্ব থেকেই সরিয়ে দেওয়া হয়!
  • সিরিজ স্থগিত হওয়ায় রুটের স্বস্তি
    করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে একে একে স্থগিত করা হয়েছে আন্তর্জাতিক ক্রিকেটের সবগুলো সিরিজ। দেশে ফিরে যাচ্ছে শ্রীলঙ্কায় টেস্ট সিরিজ খেলতে আসা ইংল্যান্ড দল। আর এমন পরিস্থিতিতে খেলা স্থগিতের সিদ্ধান্ত সঠিক মনে করছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট।
  • ইংল্যান্ডের টি-টোয়েন্টি দলে নেই রুট
    দক্ষিণ আফ্রিকা সফরে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দল থেকে বাদ পড়েছেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট। আর ওয়ানডে সিরিজের দলে ডাক পেয়েছেন চার নতুন মুখ।
  • রুটের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরি
    ব্যাটে বড় রান আসছিল না লম্বা সময় ধরে। খরা কাটিয়ে হ্যামিল্টন টেস্টের তৃতীয় দিনে সেঞ্চুরি করলেও তাই বুঝি পুরো তৃপ্তি পাচ্ছিলেন না জো রুট। চতুর্থ দিনে সেই ইনিংসটাকে আরও বড় করলেন ইংল্যান্ড অধিনায়ক। প্রথম সফরকারী অধিনায়ক হিসেবে ডাবল সেঞ্চুরি করলেন নিউ জিল্যান্ডে। দলকেও এনে দিলেন বড় লিড।
  • রুট-ডেনলির ব্যাটে ম্যাচ জমিয়ে তুলেছে ইংল্যান্ড
    রান প্রয়োজন ছিল দুজনেরই। প্রেক্ষাপট যদিও খানিকটা ভিন্ন। একজন দলের অধিনায়ক, মনে করা হয় সেরা ব্যাটসম্যানও। কিন্তু পারছিলেন না সামনে থেকে নেতৃত্ব দিতে। আরেকজনের দলে জায়গা টিকিয়ে রাখার শেষ সুযোগ ছিল হয়তো এটিই। জো রুট ও জো ডেনলি, হতাশার সিরিজে অবশেষে হাসল দুজনের ব্যাট। ডেনলি অবশ্য ফিরে গেছেন ফিফটি করে। তবে টিকে আছেন রুট। তাই টিকে আশা ইংল্যান্ডের আশাও।
  • টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে প্রেরণা খুঁজছে ইংল্যান্ড
    তিন বছর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠে খালি হাতে ফিরতে হয়েছিল ইংল্যান্ডকে। তবে ওই আসরের পথচলা থেকেই প্রথম ওয়ানডে বিশ্বকাপ জয়ের জন্য দল আত্মবিশ্বাস পেতে পারে বলে বিশ্বাস করেন দেশটির নির্ভরযোগ্য ব্যাটসম্যান জো রুট।
  • ভারত ও নিউ জিল্যান্ডের বিপক্ষে ম্যাচ ইংল্যান্ডের জন্য ‘কোয়ার্টার-ফাইনাল’
    টানা দুই হারে বিশ্বকারের শেষ চার ওঠা নিয়ে কিছুটা শঙ্কায় ইংল্যান্ড। লিগ পর্বে ভারত ও নিউ জিল্যান্ডের বিপক্ষে নিজেদের শেষ দুই ম্যাচকে তাই কোয়ার্টার-ফাইনাল হিসেবে দেখছেন ইংলিশ ব্যাটসম্যান জো রুট।
  • নিজেদের ‘শ্রেষ্ঠত্বে’ বিশ্বাস রাখার আহ্বান রুটের
    বিশ্বকাপে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টানা দুই হারে বড় একটা ধাক্কা খেয়েছে ইংল্যান্ড। তবে আত্মবিশ্বাস হারাননি জো রুট। নিজেদের এখনও ‘বিশ্বের সেরা দল’ হিসেবে দেখে সতীর্থদের এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন এই টপ অর্ডার ব্যাটসম্যান।
  • রুটের পারফরম্যান্সে মুগ্ধ ইংলিশ অধিনায়ক
    বল হাতে দলের প্রয়োজনে উইকেট তুলে নেওয়ার পর দারুণ এক সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইংল্যান্ডের দাপুটে জয়ের মূল কারিগর জো রুট। ম্যাচ সেরার পুরস্কার জয়ী এই টপ অর্ডার ব্যাটসম্যানের পারফরম্যান্সে দারুণ খুশি অধিনায়ক ওয়েন মর্গ্যান।
  • বিশ্বকাপে রুটের ‘প্রথম’
    বল হাতে ভাঙলেন বিপজ্জনক হয়ে ওঠা জুটি। পরে নিয়মিত ওপেনারের চোটে ক্যারিয়ারে প্রথমবারের মতো ইনিংস উদ্বোধন করে তুলে নিলেন দারুণ সেঞ্চুরি। ব্যাটে-বলে নিজেকে মেলে ধরে ম্যাচ সেরার পুরস্কার জিতে নিলেন জো রুট। 
  • আর্চার-রয় আর সরফরাজের শাস্তি
    পাকিস্তানের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচে আচরণগত কারণ শাস্তি পেয়েছেন ইংল্যান্ডের দুই ক্রিকেটার জেসন রয় ও জফরা আর্চার। মন্থর ওভার রেটের জন্য শাস্তি হয়েছে পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদের। 
  • বাংলাদেশের বিপক্ষে ভুলের পুনরাবৃত্তি না করার তাগিদ রুটের
    পাকিস্তান ম্যাচে করা ভুল বাংলাদেশের বিপক্ষে পুনরাবৃত্তি না করার ব্যাপারে প্রত্যয়ী ইংল্যান্ড। টপ অর্ডার ব্যাটসম্যান জো রুট জানালেন, হার থেকে শিক্ষা নিয়ে ঘুরে দাঁড়াতে চান তারা।
  • গেইলকে ছাপিয়ে নায়ক রয়-রুট
    দলে ফেরার ম্যাচ সেঞ্চুরিতে রাঙালেন ক্রিস গেইল। এগিয়ে এলেন অন্য ব্যাটসম্যানরাও। বার্বাডোজে রানের পাহাড় গড়ল ওয়েস্ট ইন্ডিজ। তবে জেসন রয় ও জো রুটের সেঞ্চুরিতে নিজেদের সর্বোচ্চ রানের লক্ষ্য তাড়া করে দারুণ এক জয় তুলে নিয়েছে ইংল্যান্ড।
  • রুটের সেঞ্চুরিতে বড় লক্ষ্য দিচ্ছে ইংল্যান্ড
    সিরিজে ইংল্যান্ডের শেষ ইনিংসে নিজেকে খুঁজে পেলেন জো রুট। অধিনায়কের সেঞ্চুরিতে সেন্ট লুসিয়া টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে বড় লক্ষ্য দেওয়ার পথে রয়েছে সফরকারীরা।
  • ক্যান্ডিতে জিতে টেস্ট সিরিজ ইংল্যান্ডের
    আগের দিন শেষ বেলায় অ্যাঞ্জেলো ম্যাথিউসকে ফিরিয়ে জয় অনেকটা নিশ্চিত করে ফেলেছিল ইংল্যান্ড। পঞ্চম ও শেষ দিন বাকি তিন উইকেট সফরকারীরা তুলে নিল ২০ মিনিটে। ১৭ বছর পর শ্রীলঙ্কার মাটিতে জিতল সিরিজ।
  • রুটের সেঞ্চুরি, দনাঞ্জয়ার ৬ উইকেট
    ইংলিশ ব্যাটিং আর লঙ্কান স্পিনের তুমুল লড়াই হলো ২২ গজে। জো রুটের দুর্দান্ত সেঞ্চুরি এগিয়ে নিল ইংল্যান্ডকে। আকিলা দনাঞ্জয়ার ৬ উইকেট ম্যাচে রাখল শ্রীলঙ্কাকেও। সব মিলিয়ে ম্যাচ দাঁড়িয়ে রোমাঞ্চকর মোড়ে।
  • কুক, রুটের সেঞ্চুরির পর বিপদে ভারত
    প্রথম ইনিংসে আশা জাগিয়েও তিন অঙ্কের দেখা পাননি অ্যালেস্টার কুক। দ্বিতীয় ইনিংসে তাকে ঠেকিয়ে রাখতে পারল না ভারত। বিদায়ী টেস্টে সেঞ্চুরি তুলে নিলেন কুক। তিন অঙ্কের দেখা পেলেন জো রুটও। তাদের ব্যাটে পঞ্চম টেস্টে জয়ের পথে ইংল্যান্ড।
  • রেকর্ড গড়ে ৬ হাজারে রুট
    মাইলফলক কড়া নাড়ছিল দরজায়। টেস্ট সিরিজের প্রথম দিনেই জো রুটের ব্যাটে খুলে গেল সেই দুয়ার। ৬ হাজার টেস্ট রানে পৌঁছে গেলেন ইংলিশ অধিনায়ক। গড়লেন দারুণ এক রেকর্ডও। অভিষক থেকে দ্রুততম সময়ে ৬ হাজার টেস্ট রান!
  • ক্যারিয়ার সেরা রেটিংয়ে কোহলি, সেরা অবস্থানে রুট
    ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে প্রথম ওয়ানডে সিরিজ হারের স্বাদ পেয়েছেন অধিনায়ক বিরাট কোহলি। তবে ব্যাট হাতে যথারীতি ছিলেন সফল। সেই সাফল্য তাকে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে এনে দিয়েছে ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট। একই সিরিজের সাফল্যে ক্যারিয়ার সেরা দ্বিতীয় স্থানে উঠে এসেছেন জো রুট।
  • রুটের রেকর্ড ছোঁয়া সেঞ্চুরিতে ভারতকে হারাল ইংল্যান্ড
    রঙিন পোশাকে পারফরম্যান্স নিয়ে গুঞ্জনগুলো দারুণ সেঞ্চুরিতে থামিয়ে দিলেন জো রুট। স্পর্শ করলেন এক রেকর্ড। ব্যাটিং উইকেটে ভারতের শক্তিশালি ব্যাটিং লাইন আপের সামনে নিজেদের বোলিং সামর্থ্যের পরিচয় দিতে পারল ইংলিশ বোলার। এই ভারতকে হারাতে প্রয়োজন ছিল বিশেষ কিছু। ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্স দেখিয়েই জিতল ইংল্যান্ড।
  • টেইলরের দারুণ ইনিংসে সমতায় নিউ জিল্যান্ড
    ওয়ানডে ক্রিকেটের অন্যতম সেরা এক ইনিংস খেলে রস টেইলর নিউ জিল্যান্ডকে এনে দিয়েছেন দারুণ জয়। বাঁচিয়ে রেখেছেন ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের আশা।
  • কারানের নৈপুণ্যে অস্ট্রেলিয়াকে হারাল ইংল্যান্ড
    অস্ট্রেলিয়ার নতুন মাঠে শোনা গেল নতুন তারকার পদধ্বনি। পার্থ স্টেডিয়ামের প্রথম আন্তর্জাতিক ম্যাচে দেখা গেল তরুণ টম কারানের বোলিং দ্যুতি। তার পাঁচ উইকেটে অস্ট্রেলিয়ার বিপক্ষে রোমাঞ্চকর ম্যাচে দারুণ জয় পেল ইংল্যান্ড।
  • ইংল্যান্ডের জয়ে উজ্জ্বল ‘অলরাউন্ডার’ রুট
    অ্যারন ফিঞ্চের আরেকটি সেঞ্চুরি। মিচেল স্টার্কের চার উইকেট। ব্যক্তিগত পারফরম্যান্সে ব্যাটে-বলে দুজন ম্যাচের সেরা। কিন্তু বিবর্ণ তাদের সতীর্থদের প্রায় সবাই। ‘দশে মিলি করি কাজ’-এর আদর্শ উদাহরণ দেখিয়ে ম্যাচ জিতে নিল ইংল্যান্ড। অনেকের অবদানেও একটু বেশি উজ্জ্বল জো রুট।
  • ডি ভিলিয়ার্সের রেকর্ড ছুঁলেন রুট
    দেবেন্দ্র বিশুর বলে দারুণ একটি সুইপ। বল স্পর্শ করল সীমানা। জো রুট স্পর্শ করলেন বিশ্বরেকর্ড। টানা সবচেয়ে বেশি টেস্ট ম্যাচে পঞ্চাশ বা তার বেশি রানের ইনিংস!
  • কুক, রুটের রেকর্ড জুটিতে পাহাড়ের পথে ইংল্যান্ড
    অচেনা দিন-রাতের ম্যাচে ইংল্যান্ডকে প্রথম দিন পথ দেখিয়েছেন বর্তমান ও সাবেক অধিনায়ক। ত্রয়োদশ শতক করে ফিরে গেছেন জো রুট। ৩১তম শতক হাঁকানো অ্যালেস্টার কুক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে দলকে নিয়ে যাচ্ছেন রানের পাহাড়ের দিকে।
  • স্টোকসকে হারিয়ে চাপে ইংল্যান্ড
    ম্যানচেস্টার টেস্টের প্রথম দিনের লাগাম ঘুরেছে পেন্ডুলামের মতো। ভালো শুরুর পর মাঝপথে দিক হারায় ইংল্যান্ড। বেন স্টোকস-জনি বেয়ারস্টোর দৃঢ়তায় আবার কক্ষপথে ফিরে স্বাগতিকরা। শেষটায় স্টোকসকে ফিরিয়ে দক্ষিণ আফ্রিকাকে খানিকটা এগিয়ে নিয়েছেন কাগিসো রাবদা।
  • পারলেন না রুট, ব্রডের ব্যাটে ঝড়
    হাতছানি ছিল ইতিহাসের। তবে জো রুট পারেননি সেই ডাকে সাড়া দিয়ে এগিয়ে যেতে। প্রোটিয়া পেস সামলে শেষ দিকে ঝড় তুলে ইংল্যান্ডের রান বাড়িয়েছেন স্টুয়ার্ট ব্রড।
  • নেতৃত্বের প্রথম দিন রেকর্ডে রাঙালেন রুট
    দিনের শুরুতে লর্ডসে ঝলমলে রোদ। টস ভাগ্যেও হাসল ইংল্যান্ড। কিন্তু লাঞ্চ হতে হতেই ড্রেসিং রুমে রাজ্যের আঁধার। সেই আঁধার ঘরই পরে আলোর রোশনাইয়ে ভাসল একজনের ব্যাটে। এতদিন ছিলেন ইংলিশ ক্রিকেটের যুবরাজ, এখন তিনিই অধিপতি। রাজ্যাভিষেকের দিনটি জো রুট স্মরণীয় করে রাখলেন রেকর্ড গড়া সেঞ্চুরিতে।
  • রুটের অলরাউন্ড নৈপুণ্যে সিরিজ ইংল্যান্ডের
    জো রুটের অলরাউন্ড নৈপুণ্যে প্রত্যাশিত জয়ে আয়ারল্যান্ড সিরিজ শেষ করেছে ইংল্যান্ড। শুরুতে পথ দেখিয়েছেন অধিনায়ক ওয়েন মর্গ্যান, শেষটায় ঝড় তুলেছেন জনি বেয়ারস্টো-আদিল রশিদ। সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন আইরিশ অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড কিন্তু অন্যদের খুব একটা সহায়তা না পাওয়ায় ৮৫ রানে হেরেছে তার দল।
  • হেলস-রুটের সেঞ্চুরিতে হোয়াইওয়াশড ওয়েস্ট ইন্ডিজ
    আলজারি জোসেফের শর্ট বলে পুল শট। ব্যাটে ওপরের কানায় লেগে ফাইন লেগের ওপর দিয়ে ছক্কা। ব্যাটসম্যানের বাঁধনহারা উল্লাস। ধারাভাষ্য কক্ষে ফাজির মোহাম্মদের উচ্চারণ, “অ্যালেক্স হেলস… ইনজুরড ইন ইন্ডিয়া, সেঞ্চুরি অ্যাট বারবাডোজ!”
  • ধস সামলে রুট-ওকসের সিরিজ জয়
    মাঝারি লক্ষ্যটা হঠাৎই হয়ে উঠেছিল কঠিন। ক্যারিবিয়ান স্পিনে এলোমেলো ইংলিশ ইনিংস। কিন্তু বিপর্যয়ে যে বরাবরই চওড়া জো রুটের ব্যাট! দলের প্রয়োজনে দারুণ এক ইনিংস উপহার দিলেন ক্রিস ওকসও। শঙ্কা কাটিয়ে ইংল্যান্ড জিতল ম্যাচ। জিতে নিল সিরিজও।
  • ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক রুট
    সম্ভাবনার দৌড়ে এগিয়েই ছিলেন, আনুষ্ঠানিক ঘোষণাও তা-ই এলো। ইংল্যান্ড টেস্ট দলের অধিনায়কের দায়িত্ব পেয়েছেন জো রুট।
  • রাজকোটে রুটের শতক, অপেক্ষায় মইন
    ভারত সফরে শুরুটা দারুণ হয়েছে ইংল্যান্ডের। বাংলাদেশে সেভাবে নিজেকে মেলে ধরতে না পারা জো রুট করেছেন দারুণ এক শতক। অপেক্ষায় আছেন মইন আলি। দুই জনের দৃঢ়তায় রাজকোট টেস্টের প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে অতিথিরা। 
  • রুটের দৃঢ়তায় পাকিস্তানকে হারাল ইংল্যান্ড
    বোলারদের দাপটের পর জো রুটের দৃঢ়তা ভরা ব্যাটিংয়ে দ্বিতীয় ওয়ানডেতে ৪ উইকেটে জিতেছে ইংল্যান্ড। পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ ১১ ম্যাচে এটি তাদের দশম জয়।