• পিসিবির চুক্তিতে ফিরলেন নাসিম-হায়দার
    প্রথমবারের মতো লাল ও সাদা বলে আলাদা কেন্দ্রীয় চুক্তি ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। চুক্তিতে ফিরেছেন নাসিম শাহ, হায়দার আলি ও শান মাসুদ।
  • রিজওয়ানকে ওয়ানডেতে ভালো করার পথ দেখালেন আকিব
    টি-টোয়েন্টিতে ব্যাট হাতে আছেন দুর্দান্ত ছন্দে। গড়ে চলেছেন রেকর্ডের পর রেকর্ড। কিন্তু ওয়ানডে এলেই যেন খোলসে বন্দি হয়ে যান মোহাম্মদ রিজওয়ান। দেখা যায় ভিন্ন এক ব্যাটসম্যানকে। এই কিপার-ব্যাটসম্যানকে ৫০ ওভারের সংস্করণেও ভালো করার পথ বাতলে দিলেন আকিব জাভেদ। উত্তরসূরিকে উইকেটে গিয়ে তাড়াহুড়া করতে মানা করলেন পাকিস্তানের সাবেক এই পেসার। 
  • পাকিস্তানের বিপক্ষে ‘খেলতে চায়’ ভারতের ক্রিকেটাররা
    ভারত-পাকিস্তানের ম্যাচ মানেই ক্রিকেট বিশ্বে বাড়তি উত্তেজনা। অথচ দুই দেশের রাজনৈতিক বৈরি সম্পর্কের কারণে এখন দল দুটির লড়াই খুব একটা দেখা যায় না। ক্রিকেটারদের অবশ্য স্পর্শ করে না সেইসব রাষ্ট্রীয় সমস্যা। পাকিস্তানের কিপার-ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান যেমন জানালেন, তাদের বিপক্ষে খেলতে ভারতের ক্রিকেটারদের আগ্রহের কথা।
  • পুজারার সতীর্থ হিসেবে খেলতে ‘অদ্ভুত’ লাগছে না রিজওয়ানের
    ভারত-পাকিস্তানের জাতীয় দলের ক্রিকেটার খেলছেন একই দলে, এমন বিরল দৃশ্যের দেখা মিলছে এবারের কাউন্টি চ্যাম্পিয়নশিপে। চেতেশ্বর পুজারা ও মোহাম্মদ রিজওয়ানকে বিদেশি ক্রিকেটার হিসেবে খেলাচ্ছে সাসেক্স। তবে সতীর্থ হিসেবে পুজারার সঙ্গে খেলতে একদমই ‘অবাক’ লাগছে না পাকিস্তানের কিপার-ব্যাটসম্যানের।
  • বাবরের রেকর্ড ইনিংসের পর রিজওয়ানের সেঞ্চুরিতে বাঁচল পাকিস্তান
    জিততে হলে গড়তে হতো রান তাড়ার রেকর্ড। ডিঙাতে হতো অস্ট্রেলিয়ার রানের পাহাড়। প্রথম ইনিংসে দেড়শর আগে গুটিয়ে যাওয়া পাকিস্তান বাবর আজমের অসাধারণ ইনিংসে অবিশ্বাস্য কিছু করে দেখানোর সম্ভাবনা জাগাল। অধিনায়কের বিদায়ের পর যদিও পাল্টে গেল দৃশ্যপট। উল্টো তখন চোখ রাঙাচ্ছিল হারের শঙ্কা। পরে হাল ধরলেন মোহাম্মদ রিজওয়ান, তার দারুণ শতকে শেষ পর্যন্ত ম্যাচ বাঁচিয়ে মাঠ ছাড়ল স্বাগতিকরা।
  • বর্ষসেরা টি-টোয়েন্টি দলে মুস্তাফিজ
    বল হাতে গতি-বৈচিত্র্যে আলো ছড়িয়ে ভুগিয়েছেন ব্যাটসম্যানদের। মিতব্যয়ী বোলিংয়ে আদায় করে নিয়েছেন উইকেটও। দারুণ এই পারফরম্যান্সের সুবাদে আইসিসি টি-টোয়েন্টি বর্ষসেরা একাদশে জায়গা করে নিয়েছেন মুস্তাফিজুর রহমান।
  • পাকিস্তানের বর্ষসেরা ক্রিকেটার রিজওয়ান
    স্বপ্নের মতো কেটেছে মোহাম্মদ রিজওয়ানের ২০২১ সাল। বছর জুড়ে ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য এবার পেলেন তার স্বীকৃতি। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) বর্ষসেরা ক্রিকেটার হিসেবে নির্বাচিত হয়েছেন এই কিপার-ব্যাটসম্যান।
  • বর্ষসেরার লড়াইয়ে রুট-উইলিয়ামসনের সঙ্গে আফ্রিদি-রিজওয়ান
    ছেলেদের ক্রিকেটে আইসিসির ২০২১ সালের বর্ষসেরা ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন পাকিস্তানের দুই জন। কিপার-ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে আছেন ফাস্ট বোলার শাহিন শাহ আফ্রিদি। স্যার গারফিল্ড সোবার্স ট্রফি জয়ের লড়াইয়ে তাদের সঙ্গী নিউ জিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন ও ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট।
  • টি-টোয়েন্টির বর্ষসেরার লড়াইয়ে দুই কিপার-ব্যাটসম্যানের সঙ্গে দুই অলরাউন্ডার
    ছেলেদের ক্রিকেটে আইসিসির ২০২১ সালের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় দুই কিপার-ব্যাটসম্যানের সঙ্গে জায়গা পেয়েছেন দুই অলরাউন্ডার। মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে লড়াইয়ে আছেন জস বাটলার, ভানিন্দু হাসারাঙ্গা ও মিচেল মার্শ।
  • বাবরের চেয়ে ভালো অধিনায়ক রিজওয়ান: আফ্রিদি
    বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান; দুইজনের নেতৃত্বেই খেলার অভিজ্ঞতা আছে শাহিন শাহ আফ্রিদির। তাই সেরা অধিনায়কের প্রশ্নে একজনকে বেছে নেওয়া খুব একটা কঠিন হলো না তার জন্য। পাকিস্তানের এই পেসারের চোখে, নেতা হিসেবে বাবরের চেয়ে এগিয়ে রিজওয়ান।
  • রিজওয়ান এবার ইংলিশ ক্রিকেটে
    ব্যাট হাতে স্বপ্নের মতো এক বছর কাটানো মোহাম্মদ রিজওয়ান নাম লেখালেন নতুন চ্যালেঞ্জে। আগামী ইংলিশ গ্রীষ্মে খেলবেন তিনি ইংলিশ কাউন্টি সাসেক্সের হয়ে। কাউন্টি ক্রিকেটে এটিই হবে পাকিস্তানি কিপার-ব্যাটসম্যানের প্রথম অভিজ্ঞতা।
  • রেকর্ডের যে পাতায় কেবলই রিজওয়ান
    স্বীকৃত টি-টোয়েন্টিতে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি রানের রেকর্ড আগেই গড়েছেন। এবার সেই কীর্তিকে আরও সমৃদ্ধ করলেন মোহাম্মদ রিজওয়ান। জায়গা করে নিলেন রেকর্ডের এমন এক পাতায়, যেখানে তিনি ছাড়া নেই আর কেউ।
  • ‘সেমির আগে ২ রাত আইসিইউতে ছিলেন রিজওয়ান’
    পাকিস্তান দল থেকে জানানো হয়েছিল, শোয়েব মালিকের সঙ্গে জ্বরে ভুগছেন মোহাম্মদ রিজওয়ানও। তবে এই কিপার-ব্যাটসম্যানের অবস্থা ছিল অনেক বেশি খারাপ। ফুসফুসে মারাত্মক সংক্রমণের জন্য তাকে ভর্তি হতে হয়েছিল হাসপাতালে। সেখানে দুই রাত থাকতে হয়েছিল নিবিড় পরিচর্যা কেন্দ্র- আইসিইউতে!
  • হাজার ছুঁয়ে রিজওয়ানের অনন্য কীর্তি
    লেগ স্পিনার অ্যাডাম জ্যাম্পার বল স্লগ সুইপে বিশাল ছক্কায় গ্যালারিতে আছড়ে ফেললেন মোহাম্মদ রিজওয়ান। বছরজুড়ে অসাধারণ ধারাবাহিকতায় পাকিস্তানের কিপার-ব্যাটসম্যানের ব্যাটে ধরা দিল আরেকটি অর্জন। প্রথম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক পঞ্জিকাবর্ষে এক হাজার রান করার কীর্তি গড়লেন তিনি।
  • অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবেন মালিক-রিজওয়ান
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সেমি-ফাইনালের আগে শঙ্কার মেঘ কেটে গেল পাকিস্তানের ড্রেসিং রুম থেকে। ফাইনালে ওঠার লড়াইয়ে তারা পাচ্ছে দলের গুরুত্বপূর্ণ দুই ক্রিকেটার মোহাম্মদ রিজওয়ান ও শোয়েব মালিককে। বৃহস্পতিবারের ম্যাচের জন্য দুজনকেই ফিট ঘোষণা করা হয়েছে।
  • সেমি-ফাইনালের আগে মালিক-রিজওয়ানের জ্বর
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সেমি-ফাইনালের আগে জ্বরে আক্রান্ত হয়েছেন পাকিস্তানের দুই গুরুত্বপূর্ণ ক্রিকেটার শোয়েব মালিক ও মোহাম্মদ রিজওয়ান। দুজনের জন্য একটা স্বস্তির খবর, কোভিড পরীক্ষায় নেগেটিভ ফল এসেছে তাদের।
  • গেইলকে ছাড়িয়ে রিজওয়ানের রেকর্ড
    অপেক্ষা ছিল ৫ রানের। মোহাম্মদ রিজওয়ানের লাগল ৯ বল। ব্র্যাড হুইলের বলটা লেগ সাইডে খেলে পাকিস্তানি ওপেনার নিলেন সিঙ্গেল। তার নাম উঠে গেল রেকর্ড বইয়ে।
  • শেষের ঝড়ে ম্যাচের সেরা রিজওয়ান
    শুরুতে রানের জন্য সংগ্রাম করা মোহাম্মদ রিজওয়ান পরে তুললেন ঝড়। বিস্ফোরক ইনিংসে দলকে এনে দিলেন বড় সংগ্রহ। জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • বাবর-রিজওয়ান জুটির রেকর্ড
    টি-টোয়েন্টিতে বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের জুটিতে রানের জোয়ার চলছেই। আরেকটি শতরানের জুটিতে তাদের নাম লেখা হয়ে গেল রেকর্ড বইয়ে।
  • নামিবিয়াকে হারিয়ে সেমিতে সবার আগে পাকিস্তান
    ইনিংস শুরু করতে নেমে শেষ পর্যন্ত খেললেন মোহাম্মদ রিজওয়ান। তার ও বাবর আজমের দারুণ দুটি ইনিংসে বড় সংগ্রহ পেল পাকিস্তান। পরে নিয়ন্ত্রিত বোলিংয়ে নামিবিয়ার বিপক্ষে সহজ জয় এনে দিলেন বোলাররা। টানা চার জয়ে সবার আগে সেমি-ফাইনাল নিশ্চিত করল টি-টোয়েন্টির সাবেক চ্যাম্পিয়নরা।
  • ভারতকে উড়িয়ে পাকিস্তানের বহু কাঙ্ক্ষিত ‘প্রথম’
    ‘এই পাকিস্তান খুবই শক্তিশালী’- ম্যাচের আগে বলেছিলেন বিরাট কোহলি। মাঠেও দেখা গেল ভারত অধিনায়কের কথার প্রতিফলন। অসাধারণ বোলিংয়ে ভিত গড়ে দিলেন শাহিন শাহ আফ্রিদি। দারুণ ব্যাটিংয়ে বাকিটা সারলেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। অবসান হলো পাকিস্তানের দীর্ঘ প্রতীক্ষার। বিশ্বকাপে ভারতের বিপক্ষে ধরা দিল প্রথম জয়!
  • ‘ভারত-পাকিস্তান ম্যাচ আর সব ম্যাচের মতোই’
    ভারত-পাকিস্তান ম্যাচ অনেক সময়ই হয়ে ওঠে খেলার চেয়েও বড় কিছু। মাঠের সীমানা ছাড়িয়ে তা নাড়া দেয় দুই দেশের রাজনীতি থেকে শুরু করে সবকিছুতেই। বিশ্ব ক্রিকেটেও এই ম্যাচের আবেদন বাড়তি। যথারীতি এবারের বিশ্বকাপে দুই দলের লড়াইকে ঘিরেও চড়তে শুরু করেছে উত্তেজনার পারদ। তবে চারপাশের উত্তেজনায় বিচলিত নন মোহাম্মদ রিজওয়ান। পাকিস্তানের কিপার-ব্যাটার জানালেন, এই ম্যাচকে তারা অন্য সব ম্যাচের মতো করেই নেবেন।
  • সাত মাসেই পঞ্জিকা বর্ষে সর্বোচ্চ রানের রেকর্ড রিজওয়ানের
    বছরের বাকি আরও পাঁচ মাস। এর মধ্যেই টি-টোয়েন্টিতে এক পঞ্জিকা বর্ষে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড গড়ে ফেলেছেন মোহাম্মদ রিজওয়ান।  আশা জাগিয়েছেন, প্রথম ব্যাটসম্যান হিসেবে এক বছরে হাজার রানের মাইলফলক ছোঁয়ার।
  • লিভিংস্টোনের জোড়া রেকর্ডের ম্যাচেও পারল না ইংল্যান্ড
    ছোট মাঠে ব্যাটিং সহায়ক উইকেটে রান উৎসবে মাতলেন দুই দলের ব্যাটসম্যানরা। প্রাপ্তির দিক থেকে সবার চেয়ে এগিয়ে থাকলেন লিয়াম লিভিংস্টোন। ২ রানে জীবন পেয়ে খুনে ইনিংসে গড়লেন দেশের হয়ে দ্রুততম ফিফটি ও সেঞ্চুরির রেকর্ড। তবুও পাকিস্তানের বিপক্ষে পেরে উঠল না ইংল্যান্ড।
  • রিজওয়ানের দুর্দান্ত ইনিংসের পর হাসানের ঝলক
    শুরু থেকে শেষ পর্যন্ত খেললেন মোহাম্মদ রিজওয়ান। এই ওপেনারের নব্বই ছাড়ানো ইনিংসে সিরিজ নির্ধারণী ম্যাচে পাকিস্তান পেল লড়াই করার পুঁজি। পরে ক্যারিয়ার সেরা বোলিংয়ে দলকে দারুণ এক জয় এনে দিলেন হাসান আলি।
  • রিজওয়ান ও বোলারদের নৈপুণ্যে জিতল পাকিস্তান
    বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে একাই লড়াই করলেন মোহাম্মদ রিজওয়ান। দারুণ এক ফিফটিতে এই ওপেনার পাকিস্তানকে এনে দিলেন লড়াই করার পুঁজি। পরে বোলারদের মিলিত চেষ্টায় প্রথম টি-টোয়েন্টিতে দারুণ এক জয় পেয়েছে বাবর আজমের দল।
  • বাবরের মতো ধারাবাহিক কাউকে দেখেননি ইনজামাম
    একের পর এক দারুণ সব ইনিংসে দ্যুতি ছড়াচ্ছেন বাবর আজম। দলের জয়ে রাখছেন বড় অবদান। ব্যাট হাতে উত্তরসূরির এমন ছন্দে মুগ্ধ ইনজামাম-উল-হক। পাকিস্তানের সাবেক এই অধিনায়ক বলছেন, বাবরের মতো এতটা ধারাবাহিক কাউকে দেখেননি তিনি।
  • টানা দ্বিতীয়বার উইজডেনের ‘লিডিং ক্রিকেটার’ স্টোকস
    আঙুলের চোটে শুরুতেই শেষ আইপিএল অভিযান, বেন স্টোকসের মন ভারাক্রান্ত থাকারই কথা। এই দুঃসময়ে তিনি পেলেন দারুণ এক সুসংবাদ। টানা দ্বিতীয়বার উইজডেনের ‘লিডিং ক্রিকেটার ইন দা ওয়ার্ল্ড’ মনোনীত হয়েছেন এই অলরাউন্ডার। ইংল্যান্ড থেকে তিনিই প্রথম একাধিকবার পেলেন এই স্বীকৃতি।
  • রিজওয়ানের ব্যাটে পাকিস্তানের রেকর্ড গড়া জয়
    শুরু থেকে শেষ পর্যন্ত আস্থার সঙ্গে খেললেন মোহাম্মদ রিজওয়ান। এই কিপার ব্যাটসম্যানের দারুণ ফিফটিতে কঠিন চ্যালেঞ্জ পাড়ি দিল পাকিস্তান। রেকর্ড গড়া জয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে এগিয়ে গেল বাবর আজমের দল।
  • ‘সি’ ক্যাটাগরি দেওয়ায় পিসিবির চুক্তি ফিরিয়ে দিলেন হাফিজ
    টি-টোয়েন্টিতে এখনও পাকিস্তানের সেরা পারফরমারদের একজন মোহাম্মদ হাফিজ ফিরিয়ে দিয়েছেন পিসিবির কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব। ৪০ বছর বয়সী এই ক্রিকেটারকে ‘সি’ ক্যাটাগরিতে রেখেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড।
  • রশিদ খানের খুব কাছে শামসি
    পাকিস্তানের বিপক্ষে তাবরাইজ শামসির দারুণ বোলিংয়ের প্রতিফলন পড়েছে আইসিসি টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে। তিন ধাপ এগিয়ে দুই নম্বরে উঠেছেন তিনি। অনেক দিন ধরে এই সংস্করণে চূড়ায় থাকা রশিদ খানের খুব কাছে এখন দক্ষিণ আফ্রিকার বাঁহাতি এই রিস্ট স্পিনার।
  • রিজওয়ানের সেঞ্চুরিতে পাকিস্তানের রোমাঞ্চকর জয়
    দারুণ সেঞ্চুরিতে আলো ছড়ালেন মোহাম্মদ রিজওয়ান। তবে বারবার রঙ পাল্টানো প্রথম টি-টোয়েন্টির শেষটায় নায়ক হওয়ার সুযোগ এসে গেল বিয়ন ফোরটানের সামনে। কিন্তু মেলাতে পারলেন না শেষ বলে ছক্কার সমীকরণ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রোমাঞ্চকর লড়াইয়ে জিতল পাকিস্তান।
  • সাদা বলে বর্ষসেরা বাবর, লাল বলে রিজওয়ান
    পাকিস্তানের হয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ব্যাট হাতে দুর্দান্ত একটি বছর পার করার স্বীকৃতি পেয়েছেন বাবর আজম। সাদা বলের ক্রিকেটে তাকে বর্ষসেরা নির্বাচিত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হয়েছেন মোহাম্মদ রিজওয়ান।
  • ফাহিম-রিজওয়ানের ব্যাটে ফলো-অন এড়াল পাকিস্তান
    ফলো-অন এড়ানো বহুদূর, একশ করাই দায়! নিউ জিল্যান্ডের চার পেসারের আক্রমণে পাকিস্তানের ব্যাটিং তখন বিপর্যস্ত। সেই ধ্বংস্তস্তুপ থেকেই দলকে উদ্ধার করেন ফাহিম আশরাফ ও মোহাম্মদ রিজওয়ান। দুজনের দারুণ ব্যাটিংয়ে পাকিস্তান পায় ফলো-অন বাঁচানোর স্বস্তি।
  • রিজওয়ানের ব্যাটে হোয়াইটওয়াশ এড়াল পাকিস্তান
    ডেভন কনওয়ের ফিফটিতে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার সম্ভাবনা জাগিয়েছিল নিউ জিল্যান্ড। তবে ক্যারিয়ার সেরা ইনিংসে দলকে পথ দেখালেন মোহাম্মদ রিজওয়ান। কিপার-ব্যাটসম্যানের দৃঢ়তায় তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে স্বাগতিকদের হারিয়ে দিয়েছে সফরকারীরা।
  • রিজওয়ানের ‘অধিনায়কের মতো’ আচরণে বিরক্ত শোয়েব
    উইকেটের পেছন থেকে কিপারদের নানারকম নির্দেশনা দেওয়া ক্রিকেট ম্যাচের নিয়মিতই দৃশ্য। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে মোহাম্মদ রিজওয়ান যথারীতি ছিলেন দারুণ সক্রিয়। কিন্তু এই ম্যাচে পাকিস্তানের কিপারকে দেখে বেশ বিরক্ত শোয়েব আখতার। সাবেক ফাস্ট বোলারের মনে হয়েছে, অধিনায়কের মতো আচরণ করেছেন রিজওয়ান।  
  • জোড়া সেঞ্চুরিতেও পারল না পাকিস্তান
    বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে কিছুতেই পেরে উঠছে না পাকিস্তান। হারের বৃত্তে থাকা দলটি এবার জিততে পারল না জোড়া সেঞ্চুরিতেও। গ্লেন ম্যাক্সওয়েলের দারুণ ব্যাটিংয়ে লড়াইয়ের পুঁজি পাওয়া অস্ট্রেলিয়া শেষ দিকে ঘুরে দাঁড়িয়ে তুলে নিয়েছে রোমাঞ্চকর জয়।
  • ফিঞ্চের সঙ্গে পেরে উঠছে না পাকিস্তান
    নিজেকে যেন ছাড়িয়ে যাওয়ার প্রতিযোগিতায় মেতেছেন অ্যারন ফিঞ্চ। তাতে পুড়ছে পাকিস্তান। টানা দুই ম্যাচে সেঞ্চুরি করলেন অস্ট্রেলিয়া অধিনায়ক। টানা দ্বিতীয় জয় পেল বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।