• এবার ছিটকে গেলেন স্টার্কের কাভার রিচার্ডসন
    অস্ট্রেলিয়া শিবিরে চোটের আঘাত বেড়েই চলেছে। একের পর এক ক্রিকেটারকে হারাচ্ছে দলটি। মিচেল স্টার্কের কাভার হিসেবে ওয়ানডে দলে জায়গা পাওয়া কেন রিচার্ডসনও এবার ছিটকে গেলেন।
  • শেষ টি-টোয়েন্টিতে নেই স্টার্ক, ওয়ানডেতেও শঙ্কায়
    আঙ্গুলের চোটে খেলতে পারেননি শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি। এখনও সেরে না ওঠায় সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচেও মিচেল স্টার্ককে পাচ্ছে না অস্ট্রেলিয়া। অভিজ্ঞ এই বাঁহাতি পেসারকে ওয়ানডে সিরিজের শুরুর দিকে পাওয়া নিয়েও রয়েছে শঙ্কা। 
  • দুই রিচার্ডসনের বোলিংয়ে সিরিজ অস্ট্রেলিয়ার
    কেন রিচার্ডসন ও জাই রিচার্ডসনের দারুণ বোলিংয়ে লক্ষ‍্যটা নাগালে ছিল অস্ট্রেলিয়ার। তবে লেগ স্পিনার ভানিন্দু হাসারাঙ্গার নৈপুণ্যে সেটাও হয়ে ওঠে কঠিন। শেষ পর্যন্ত অবশ‍্য পেরে ওঠেনি শ্রীলঙ্কা। টানা দুই জয়ে এক ম‍্যাচ বাকি থাকতেই টি-টোয়েন্টি সিরিজ জিতে নিল সফরকারীরা।
  • অস্ট্রেলিয়ার চুক্তিতে ইংলিস, বাদ দুই রিচার্ডসন
    আন্তর্জাতিক ক্যারিয়ার বলতে ৬টি টি-টোয়েন্টি ম্যাচ। অন্য কোনো সংস্করণে অভিষেকই হয়নি। তবে প্রতিভা আর অমিত সম্ভাবনা দিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তিতে জায়গা করে নিয়েছেন জশ ইংলিস। চুক্তির তালিকা থেকে বাদ পড়েছেন দুই পেসার কেন রিচার্ডসন ও জাই রিচার্ডসন। ঠাঁই পাননি অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের সদস্যা ম্যাথু ওয়েডও।
  • পাকিস্তান সফর শুরুর আগেই শেষ রিচার্ডসনের
    এমনিতেই অনভিজ্ঞ এক পেস আক্রমণ। সেই স্কোয়াড থেকেও সবচেয়ে অভিজ্ঞ পেসারকে হারাল অস্ট্রেলিয়া। অনুশীলনে চোট পাওয়ায় পাকিস্তান সফরে যেতে পারছেন না কেন রিচার্ডসন। তার জায়গায় সুযোগ পেয়েছেন বেন ডোয়ার্শিস।
  • অনায়াস জয়ে সিরিজ অস্ট্রেলিয়ার
    আগের ম্যাচে খরুচে বোলিং করা কেন রিচার্ডসন এবার মেলে ধরলেন নিজেকে। তার দারুণ পারফরম্যান্স ও বাকি বোলারদের সম্মিলিত চেষ্টায় শ্রীলঙ্কাকে অল্পতেই আটকে দিল অস্ট্রেলিয়া। ছোট লক্ষ্য তাড়ায় অনায়াস জয়ে সিরিজ ঘরে তুলল স্বাগতিকরা।
  • বক্সিং ডে টেস্টে বোল্যান্ডের অভিষেক-চমক
    রীতি মেনে টেস্টের আগের দিন একাদশ ঘোষণা করে দিল অস্ট্রেলিয়া। সেখানে দেখা গেল বড় চমক। অ্যাশেজের বক্সিং ডে টেস্টে ব্যাগি গ্রিন ক্যাপ পেতে চলেছেন স্কট বোল্যান্ড। আগের টেস্টেই প্রায় ৩ বছর পর টেস্টে ফিরে ৫ উইকেট নেওয়া জাই রিচার্ডসন আবার চলে গেলেন একাদশের বাইরে।
  • হারের আগে ইংল্যান্ডের লড়াই
    ম্যাচ বাঁচাতে কাটিয়ে দিতে হতো পুরো একটি দিন। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় জস বাটলার আগলে রাখেন এক প্রান্ত। তাকে দারুণ সঙ্গ দেন ক্রিস ওকস। কিন্তু জাই রিচার্ডসনের তোপে ইংলিশদের সেই দেয়াল টিকল না শেষ পর্যন্ত। দারুণ এক জয়ে অ্যাশেজ ট্রফি ধরে রাখার পথে আরেকধাপ এগিয়ে গেল অস্ট্রেলিয়া।
  • রিচার্ডসনেই আস্থা অস্ট্রেলিয়ার, চোট নিয়ে খেলবেন ওয়ার্নার
    টেস্ট শুরুর আগের দিন যথারিত একাদশ ঘোষণা করে দিল অস্ট্রেলিয়া। চোটে ছিটকে পড়া জশ হেইজেলউডের বদলে সম্ভাবনায় সবচেয়ে এগিয়ে ছিলেন যিনি, সেই জাই রিচার্ডসনই জায়গা পেলেন অ্যাশেজের অ্যাডিলেইড টেস্টের একাদশে। ঘরোয়া ক্রিকেটের অভিজ্ঞ পেসার মাইকেল নিসারের ব্যাগি গ্রিন ক্যাপ পাওয়ার অপেক্ষা তাই দীর্ঘায়িত হলো আরও।
  • হেইজেলউডের বদলে রিচার্ডসন নাকি নিসার?
    ভেন্যুর বদলে গন্তব্য যখন হলো বাড়ি, জশ হেইজেলউডের সম্ভাব্য বাস্তবতা ফুটে উঠেছিল তাতেই। এবার আনুষ্ঠানিক ঘোষণাও এলো। সাইড স্ট্রেইনের কারণে চলতি অ্যাশেজের দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গেলেন অভিজ্ঞ এই পেসার। অ্যাডিলেইডে দিন-রাতের টেস্টে তার জায়গা নেওয়ার লড়াইয়ে এখন জাই রিচার্ডসন ও মাইকেল নিসার।
  • আইপিএল ছাড়ার হিড়িক, টাই-অশ্বিনের পর রিচার্ডসন-জ্যাম্পা
    আনুষ্ঠানিক কারণ বলা হচ্ছে, ‘ব্যক্তিগত।’ কিন্তু সত্যিকার কারণ জানা সবারই। ভারতের কোভিডের প্রকোপ, দেশে ফেরা নিয়ে শঙ্কা, সম্ভাব্য কোয়ারেন্টিন, সব মিলিয়ে আইপিএল থেকে নিজেদের সরিয়ে নিচ্ছেন অস্ট্রেলিয়ার একের পর এক ক্রিকেটার। সঙ্গে আছেন ভারতের একজনও। তবে সেই তিনি, রবিচন্দ্রন অশ্বিন, সরাসরি উল্লেখ করেছেন কোভিডের কথাই।
  • ভারত সিরিজ থেকে সরে দাঁড়ালেন রিচার্ডসন
    ভারতের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ থেকে সরে দাঁড়িয়েছেন কেন রিচার্ডসন। স্ত্রী ও কদিন আগে জন্ম নেওয়া সন্তানের পাশে থাকতে এই সিদ্ধান্ত নিয়েছেন অস্ট্রেলিয়ান এই পেসার।
  • ফিঞ্চের ২০২৩ বিশ্বকাপ ভাবনায় রিচার্ডসন-গ্রিন-ফিলিপ
    গত বিশ্বকাপের প্রস্তুতিতে একটু পিছিয়ে পড়েছিল অস্ট্রেলিয়া। এই উপলব্ধি থেকে পরের বিশ্বকাপের জন্য আগেভাগেই কাজ শুরুর লক্ষ্য দেশটির সীমিত ওভারের ক্রিকেটের অধিনায়ক অ্যারন ফিঞ্চের। জাই রিচার্ডসন, জশ ফিলিপ ও ক্যামেরন গ্রিনের মতো তরুণদের ভাবনায় রেখে এগোতে চান তিনি।
  • আবারও কপাল পোড়ার শঙ্কায় রিচার্ডসন
    দুর্ভাগ্য যেন পিছু ছাড়ছে না জাই রিচার্ডসনের। কাঁধের চোটে খেলা হয়নি ২০১৯ বিশ্বকাপে। আরেকটি বিশ্বকাপের আগে ফের মাথাচাড়া দিয়েছে সেই পুরনো চোট। করাতে হয়েছে অস্ত্রোপচার। সেরে উঠে মাঠে ফিরতে যে সময় লাগবে, তাতে দেশের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে না পারায় শঙ্কায় পড়েছেন এই অস্ট্রেলিয়ান পেসার।
  • বড় ছক্কার চ্যালেঞ্জে নেমেছিলেন রিচার্ডস-ইনজামাম
    ইনজামাম-উল-হক যখন আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেন, ভিভ রিচার্ডস ততদিনে অবসরে। সেই সময়েই আত্মবিশ্বাসে টগবগ তরুণ পাকিস্তানি ব্যাটসম্যানকে ‘বড় ছক্কার’ চ্যালেঞ্জ জানিয়েছিলেন ক্যারিবিয়ান কিংবদন্তি।
  • মরতেও রাজি, তবু হেলমেটে অরুচি!
    এখনকার মতো যত্ন করে উইকেট ঢেকে রাখার ব্যাপার ছিল না তখন। ছিল না বোলারদের হাত-পা বেঁধে রাখা বাউন্সারের নিয়মও। সেই যুগেই ভিভ রিচার্ডস ভয়ঙ্কর সব ফাস্ট বোলারকে গুঁড়িয়ে দিতেন হেলমেট না পরেই! হেলমেট ছাড়া তার খুনে ব্যাটিং ক্রিকেটীয় রূপকথায় জায়গা পেয়ে গেছে পাকাপাকিভাবে। অমন সাহস কেমন করে পেতেন রিচার্ডস? ক্যারিবিয়ান কিংবদন্তি জানালেন, ভালোবাসার পথে ঝুঁকি নিতে তিনি পিছপা হতেন না।
  • ছিটকে গেলেন জাই রিচার্ডসন, অস্ট্রেলিয়া বিশ্বকাপ দলে কেন রিচার্ডসন
    নিজের প্রথম বিশ্বকাপে খেলতে ফিটনেস পরীক্ষায় উতরাতে হতো জাই রিচার্ডসনকে। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে পারলেন না তরুণ এই পেসার। তার জায়গায় কেন রিচার্ডসনকে ফিরিয়েছে শিরোপাধারীরা।