• ১৭ কোটি রুপিতে কোহলির রেকর্ড ছুঁলেন রাহুল
    রেকর্ড পারিশ্রমিকে আইপিএলের লক্ষ্মৌ ফ্র্যাঞ্চাইজিতে নাম লেখালেন লোকেশ রাহুল। ১৭ কোটি রুপিতে তিনি স্পর্শ করলেন বিরাট কোহলির পারিশ্রমিকের রেকর্ড। আইপিএলের নতুন এই ফ্র্যাঞ্চাইজির দলের নাম এখনও ঠিক হয়নি।
  • স্টাম্প মাইক কাণ্ডে শাস্তি ‘হচ্ছে না’ কোহলিদের
    কেপ টাউন টেস্টের স্টাম্প মাইক কাণ্ডে শাস্তি না পেয়েই পার পাচ্ছেন বিরাট কোহলি, রবিচন্দ্রন অশ্বিন, লোকেশ রাহুলরা। ভারতীয় ক্রিকেটারদের বিরুদ্ধে যে আনুষ্ঠানিক অভিযোগই আনা হয়নি!
  • ‘কোহলি অপরিণত, তরুণদের আদর্শ হতে পারবে না কখনোই’
    রিশাভ পান্তের অসাধারণ সেঞ্চুরি, কিগান পিটারসেনের লড়াই, ম্যাচের উত্তেজনা, সব মিলিয়ে কেপ টাউন টেস্টের তৃতীয় দিনে রোমাঞ্চের রসদ ছিল যথেষ্ট। কিন্তু সব ছাপিয়ে গেল ডিআরএস বিতর্ক। প্রযুক্তিকে সংশয়বিদ্ধ করে বিরাট কোহলি, লোকেশ রাহুল, রবিচন্দ্রন অশ্বিনরা স্টাম্পমাইকে দৃষ্টিকটুভাবে ফুটিয়ে তোলেন তাদের অসন্তুষ্টি। বিরল এই ঘটনার পর ভারতীয় ক্রিকেটারদের সমালোচনা হচ্ছে নিজ দেশ থেকে শুরু করে ক্রিকেট বিশ্বের নানা প্রান্তে।
  • দ. আফ্রিকায় ওয়ানডেতেও নেই রোহিত, অধিনায়ক রাহুল
    দক্ষিণ আফ্রিকায় টেস্টের পর ওয়ানডে সিরিজেও রোহিত শর্মাকে পাচ্ছে না ভারত। চোট থেকে এখনও পুরোপুরি সেরে ওঠেননি তিনি। সাদা বলের ক্রিকেটের অধিনায়কের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেবেন লোকেশ রাহুল।
  • সেঞ্চুরিতে সেঞ্চুরিয়ন রাঙালেন রাহুল
    ২৯ বছর, ২০ টেস্ট, ৭ সিরিজ, ১৭ ওপেনার। এই দীর্ঘ পরিক্রমায় দক্ষিণ আফ্রিকায় সেঞ্চুরি ছিল কেবল একজন ভারতীয় ওপেনারের। সেখানে এবার লেখা হয়ে গেল লোকেশ রাহুলের নাম। দিনের প্রথম বলটি খেলেছিলেন তিনি, শেষ বলও খেলে মাঠ ছাড়লেন মাথা উঁচু করে। সিরিজের প্রথম দিনেই ভারতীয় ওপেনার উপহার দিলেন দুর্দান্ত এক হার না মানা সেঞ্চুরি।
  • রাহুলের চোটে ভারতের টেস্ট দলে সূর্যকুমার
    নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে লোকেশ রাহুলকে পাচ্ছে না ভারত। চোটের কারণে ছিটকে গেছেন এই টপ অর্ডার ব্যাটসম্যান। তার জায়গায় দলে ডাক পেয়েছেন সূর্যকুমার যাদব।
  • নিউ জিল্যান্ডকে উড়িয়ে সিরিজ ভারতের
    প্রথম ম্যাচে তবু শেষ দিকে ছড়িয়েছিল উত্তেজনা। এবার ভারতের সামনে দাঁড়াতেই পারল না নিউ জিল্যান্ড। তাদের প্রথম পাঁচ ব্যাটসম্যানই গেলেন দুই অঙ্কে। কিন্তু ইনিংস বড় করতে পারলেন না কেউ। কিউইদের দেড়শ ছাড়ানো রান লোকেশ রাহুল ও রোহিত শর্মার ব্যাটে সহজেই পেরিয়ে গেল ভারত। এক ম্যাচ হাতে রেখে জিতে নিল টি-টোয়েন্টি সিরিজ।
  • মইন-বেয়ারস্টোর পর রাহুল-কিষানের ঝড়
    বিস্ফোরক ব্যাটিংয়ে দলকে বড় সংগ্রহ এনে দিলেন জনি বেয়ারস্টো, মইন আলি। কিন্তু রান তাড়ায় তাদের ছাড়িয়ে গেলেন লোকেশ রাহুল, ইশান কিষান। ব্যাট হাতে তাদের ঝড়ে স্রেফ উড়ে গেল ইংল্যান্ড।
  • রাহুলকে নেতাই মনে হয় না জাদেজার
    আইপিএলে পাঞ্জাব কিংসের (আগের কিংস ইলেভেন পাঞ্জাব) নেতৃত্বে দ্বিতীয় মৌসুম চলছে লোকেশ রাহুলের। ভারতের টি-টোয়েন্টি অধিনায়কত্বে বিরাট কোহলির উত্তরসূরীর আলোচনায়ও তিনি আছেন প্রবলভাবে। কিন্তু অধিনায়ক হিসেবে রাহুলকে খুব একটা যোগ্য মনে করেন না অজয় জাদেজা। পাঞ্জাব অধিনায়কের মধ্যে নেতৃত্বগুণের তেমন কিছু চোখে পড়ে না সাবেক ভারতীয় ক্রিকেটারের।
  • গাভাস্কারের চোখে ভবিষ্যতের অধিনায়ক রাহুল
    ভারতের টি-টোয়েন্টি দলের নেতৃত্বে বিরাট কোহলির উত্তরসূরী নিয়ে সংশয় নেই এতটুকুও। নিশ্চিতভাবেই দায়িত্বটি পেতে যাচ্ছেন রোহিত শর্মা। কিন্তু রোহিতের বয়সও তো হয়ে গেছে ৩৪! সুনিল গাভাস্কার তাই রোহিতের পরবর্তী অধিনায়ক তৈরি করার কাজটি শুরু করতে বলছেন এখনই। সেখানে তার পছন্দ লোকেশ রাহুল।
  • রাহুলকে জরিমানা
    আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করায় শাস্তি পেয়েছেন লোকেশ রাহুল। ভারত ওপেনারকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে তার নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।
  • লর্ডসে রাহুলের দারুণ সেঞ্চুরি
    দীর্ঘ দুই বছর ছিলেন টেস্ট দলের বাইরে। নিয়মিত ওপেনাররা থাকলে ইংল্যান্ডের এই সফরেও হয়ত একাদশে মিলত না জায়গা। তবে সুযোগ দুই হাতে লুফে নিচ্ছেন লোকেশ রাহুল। ট্রেন্ট ব্রিজে ফেরার ম্যাচে ফিফটির পর লর্ডসে করছেন দুর্দান্ত এক সেঞ্চুরি। তার ব্যাটে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে বড় সংগ্রহের ভিত পেয়ে গেছে ভারত।
  • কোহলি শূন্য, রাহুলের ব্যাটে লড়ছে ভারত
    শুরুর কঠিন পথ চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা ও ইস্পাত কঠিন দৃঢ়তায় পাড়ি দিয়ে বড় রানের মঞ্চ গড়ে দেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। কিন্তু তা কাজে লাগাতে পারেননি বিরাট কোহলি, চেতেশ্বর পুজারা ও অজিঙ্কা রাহানে। ভারতীয় অধিনায়ক পেয়েছেন গোল্ডেন ডাকের তেতো স্বাদ! তবে রাহুলের ব্যাটে এখনও ইংল্যান্ডের বিপক্ষে লড়াই করছে ভারত।
  • আইপিএল প্রায় শেষ লোকেশ রাহুলের
    আইপিএলের মাঝপথে বড় এক ধাক্কা খেল পাঞ্জাব কিংস। দলটির অধিনায়ক লোকেশ রাহুলের অ্যাপেন্ডিসাইটিস ধরা পড়েছে। সেরে উঠতে অস্ত্রোপচার করাতে হবে ভারতীয় এই ব্যাটসম্যানের।
  • রাহুলের অদ্ভুত উদযাপনের পেছনের গল্প
    ক্রিকেটে বিচিত্র সব উদযাপন নানা সময়েই দেখা গেছে। সেসবে যোগ হলো নতুন আরেকটি। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে লোকেশ রাহুলের উদযাপন ঝড় তুলল আলোচনার। রাহুল নিজেই পরে জানালেন অমন উদযাপনের কারণ।
  • ৩ ম্যাচে ১ রান, রাহুল তবু কোহলির কাছে ‘চ্যাম্পিয়ন’
    প্রথম ম্যাচে একটি রান জুটেছিল। পরের দুই ম্যাচে আর রানের দেখাই নেই। ইংল্যান্ডের বিপক্ষে চলতি টি-টোয়েন্টি সিরিজে লোকেশ রাহুল যেন হয়ে আছেন নিজের ছায়া। তবে বাজে সময়ে এই ব্যাটসম্যানের সেরা সময়কে ভোলেননি বিরাট কোহলি। ভারতীয় অধিনায়কের চোখে তাই রাহুল চ্যাম্পিয়ন ক্রিকেটার।
  • মাঠে নামার আগেই সিরিজ শেষ রাহুলের
    বোর্ডার-গাভাস্কার ট্রফির প্রথম দুই টেস্টে স্রেফ দর্শক হয়েই ছিলেন লোকেশ রাহুল। তৃতীয় টেস্টের একাদশে তিনি ছিলেন জোর বিবেচনায়, কিন্তু পরের দুই টেস্টেও তার খেলা হচ্ছে না। কবজির চোটে সিরিজ থেকে ছিটকে গেছেন ভারতীয় এই ব্যাটসম্যান।
  • ওয়াইড, নো-বলেও রিভিউ চান কোহলি
    আউটের সিদ্ধান্তের ক্ষেত্রে রিভিউ নিতে পারেন অধিনায়কেরা। অন্য কিছুতে কেন নয়? এই প্রশ্ন তুলে বিরাট কোহলির চাওয়া, ওয়াইড ও নো-বেলের ক্ষেত্রেও রিভিউ নেওয়ার সুযোগ দেওয়া হোক।
  • কিপিংয়ে রাহুলকে চান না লারা
    লোকেশ রাহুলের ব্যাটিংয়ে মুগ্ধ ব্রায়ান লারা। ক্যারিবিয়ান কিংবদন্তির মতে, এমন একজন ব্যাটসম্যানকে বাড়তি চাপ থেকে মুক্ত রাখা উচিত। তাই ভারতীয় দলে রাহুলকে কিপার নয়, বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে দেখতে চান তিনি। উইকেটের পেছনের দায়িত্বে তার পছন্দ রিশাব পান্ত।
  • রাহুলের ব্যাটে আসরের প্রথম সেঞ্চুরি
    লোকেশ রাহুলকে নিয়ে কিংস ইলেভেন পাঞ্জাবের অনেক আশা। একাধারে দলের কিপার, ওপেনার। এবার পেয়েছেন নেতৃত্বও। টুর্নামেন্টের শুরুতেই দিলেন আস্থার প্রতিদান। তার ব্যাট থেকেই আইপিএল পেল আসরের প্রথম সেঞ্চুরি। আর দল পেল নিজেদের প্রথম জয়।
  • পুজারা-জাদেজাদের সতর্ক করে দিল নাডা
    যথা সময়ে ক্রিকেটারদের অবস্থানের তথ্য জানাতে ব্যর্থতার পেছনের ব্যাখ্যা মেনে নিয়েছে ভারতের ন্যাশনাল অ্যান্টি-ডোপিং এজেন্সি (নাডা)। চেতেশ্বর পুজারা, রবীন্দ্র জাদেজা, লোকেশ রাহুল, স্মৃতি মান্ধানা ও দীপ্তি শর্মাকে সতর্ক করে দিয়েছে তারা।
  • ধোনির জায়গায় কিপিং, ভয়ে থাকেন রাহুল
    উইকেটের সামনে-পেছনে নিজেকে এমন উচ্চতায় নিয়ে গেছেন মহেন্দ্র সিং ধোনি, তার জায়গায় খেলতে গেলে যে কারোরই স্নায়ু চাপে ভোগা স্বাভাবিক। এই অভিজ্ঞতা এরই মধ্যে হয়ে গেছে লোকেশ রাহুলের। ২৮ বছর বয়সী এই কিপার-ব্যাটসম্যান জানালেন, উইকেটের পেছনে দাঁড়ালে দর্শকদের চাপ ভড়কে দেয় তাকে। ভয়ে থাকেন কিপিংয়ের সময়।
  • সুবিধাবঞ্চিত শিশুদের পাশে দাঁড়াতে রাহুলের উদ্যোগ
    দেশের হয়ে প্রথম বিশ্বকাপ, তাই এর সবকিছুই বিশেষ মূল্য বহন করে লোকেশ রাহুলের কাছে। তবে করোনাভাইরাসের এই সঙ্কটময় সময়ে লড়াইটা যখন জীবন বাঁচানোর, তখন অমূল্য জিনিসগুলো হাতিয়ার হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছেন ভারতীয় এই কিপার-ব্যাটসম্যান। সুবিধাবঞ্চিত শিশুদের সাহায্যার্থে নিলামে তুললেন গত বিশ্বকাপে ব্যবহার করা তার ক্রিকেটীয় কিছু সরঞ্জাম।
  • কিসের ভিত্তিতে দলে ফিরবেন ধোনি, প্রশ্ন গম্ভীরের
    ভারতের জার্সিতে আবারও কি দেখা যাবে মহেন্দ্র সিং ধোনিকে? প্রশ্নের জবাব হয়তো পাওয়া যেত আইপিএলে। তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে আইপিএলের মতো ধোনির ভাগ্যের আকাশও আপাতত মেঘাচ্ছন্ন। ধোনির সাবেক সতীর্থ গৌতম গম্ভীর বলছেন, আইপিএল না হলে ধোনির জাতীয় দলে ফেরার সম্ভাবনা খুবই ক্ষীণ। তার মতে, সংক্ষিপ্ত সংস্করণে ধোনির বিকল্প হতে পারেন লোকেশ রাহুল।
  • রানের পাহাড় গড়ে সিরিজ জিতল ভারত
    বিস্ফোরক ব্যাটিংয়ে দুর্দান্ত শুরু এনে দিলেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। ঝড় তুললেন বিরাট কোহলিও। তাদের তিন ফিফটিতে রানের পাহাড় গড়ে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ জিতে নিল ভারত।
  • জোড়া সেঞ্চুরিতে সেমির আগে ভারতের বড় জয়
    অ্যাঞ্জেলো ম্যাথিউসের সেঞ্চুরির পরও পুঁজি খুব একটা বড় ছিল না শ্রীলঙ্কার। মাঝারি সংগ্রহ নিয়ে দলটিকে লড়াইও করতে দেয়নি ভারত। রোহিত শর্মা ও লোকেশ রাহুলের সেঞ্চুরিতে সেমি-ফাইনালের আগে অনায়াস জয় পেয়েছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। 
  • শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে ভারতের রেকর্ড জয়
    নতুন চেহারার ভারতের সামনে দাঁড়াতেই পারেনি শ্রীলঙ্কা। লোকেশ রাহুলের ফিফটি, মহেন্দ্র সিং ধোনি ও মনিশ পান্ডের টর্নেডো ইনিংসে বিশাল সংগ্রহ গড়া ভারত পেয়েছে রেকর্ড গড়া জয়।
  • দ্বিতীয় ইনিংসে যেন অন্য ভারত
    কন্ডিশন বদলে গেল, উইকেটের আচরণেও আমূল বদল। তাতে বদলে গেল ভারতের ব্যাটিংও। প্রথম ইনিংসে ধুঁকতে থাকা ব্যাটিং করা ভারত দ্বিতীয় ইনিংসে রান তুলল ওয়ানডের গতিতে। তাতে অনেকটাই উড়ে গেল হারের শঙ্কা।
  • ধাওয়ানের শতকের পর ঘুরে দাঁড়াল শ্রীলঙ্কা
    উদ্বোধনী জুটিতে ছিল ভারতের রানের পাহাড় গড়ার আভাস। তবে পাল্লেকেলে টেস্টে শেষ দুই সেশনে ঘুরে দাঁড়িয়েছে শ্রীলঙ্কা।
  • পঞ্চাশে পুজারার শতক, সঙ্গী রাহানেও
    এই মাঠে এমনিতেই তার দারুণ এক স্মৃতি আছে। দলে জায়গা হারানোর পর দুবছর আগের অগাস্টে এই মাঠেই ফিরে ওপেনার হিসেবে খেলেছিলেন ম্যাচ জেতানো ১৪৫ রানের দুর্দান্ত ইনিংস। সেই মাঠেই চেতেশ্বর পুজারা স্পর্শ করলেন ৫০ টেস্টের মাইলফলক, উপলক্ষটাকে স্মরণীয় করে রাখলেন দারুণ সেঞ্চুরিতে।
  • ফেরার আগেই ছিটকে গেলেন রাহুল
    কাঁধের চোট কাটিয়ে ফেরার কথা ছিল এই ম্যাচ দিয়েই। কিন্তু ফেরার দুয়ার থেকে আবার ছিটকে গেলেন লোকেশ রাহুলে। ভাইরাস জ্বরের কারণে ভারতীয় ওপেনার খেলতে পারবেন না শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে।
  • লায়নের রেকর্ড বোলিংয়ে বেঙ্গালুরুতেও বিধ্বস্ত ভারত
    পুনের স্পিন স্বর্গে আড়াই দিনেই উড়ে যাওয়া ভারত বেঙ্গালুরুতেও বিধ্বস্ত হলো প্রথম ইনিংসে। শুরুতে গতিতে কাঁপন ধরালেন মিচেল স্টার্ক ও জস হেইজেলউড। তবে ঘরের মাঠে ভারতকে আবারও ধসিয়ে দেওয়ার মূল নায়ক নাথান লায়ন। এই অফস্পিনারের রেকর্ড বোলিংয়ে প্রথম দিনেই এগিয়ে অস্ট্রেলিয়া।
  • ভারতের দিনে রাহুলের ১ রানের হতাশা
    অফ স্টাম্পের অনেক বাইরে ঝুলিয়ে দেওয়া বল। লোকেশ রাহুল বুঝি ভাবলেন, দারুণ সুযোগ। ব্যাট বাড়িয়ে বেশ চেষ্টা করে তবেই ছোঁয়াতে পারলেন বলে; কিন্তু সহজ ক্যাচ কাভার পয়েন্টে! আদিল রশিদের নিরীহ অস্ত্রেই ‘খুন’ মাইফলকের আশা। রাহুল হাঁটু মুড়ে বসে রইলেন ক্রিজেই। ড্রেসিং রুম থেকে অবিশ্বাস নিয়ে তাকিয়ে কোহলি-অশ্বিনরা। নামের পাশে ১৯৯, কিন্তু ১ রান করতে না পারার হতাশাই তখন বেশি!