• পরিকল্পনায় ভুল করছে না তো বাংলাদেশ?
    প্রথম টেস্টের উইকেট কেমন হতে পারে, তা নিয়ে বলার সময় এখনও আসেনি। যে কোনো উইকেটে বড় পরিবর্তন আনার জন্য দুই দিন কম সময় নয়। তবে এখন পর্যন্ত উইকেট যেমন তাতে পেসারদের জিভে জল আসতেই পারে। বাংলাদেশ দলের অবশ্য ধারণা, শেষ পর্যন্ত ভারতে বরাবরের মতো স্পিন সহায়ক উইকেট মিলবে। তাই স্পিন সামলাতে দিচ্ছে বাড়তি গুরুত্ব। অনুশীলনের যা চিত্র, তাতে ভারতের পেসারদের একটু কম গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ।
  • বাংলাদেশ নয়, ভারতের ভাবনা নিজেদের নিয়ে
    ভারতের বিপক্ষে বাংলাদেশের রেকর্ড ভালো নয় একদমই। তবে ক্রিকেটীয় ভব্যতায় হোক বা সত্যিকারের বিশ্বাস থেকে, বাংলাদেশকে নিয়ে অনেক ভালো কথা বললেন অজিঙ্কা রাহানে। তবে প্রতিপক্ষের শক্তি-দুর্বলতার বিশ্লেষণে খুব গভীরে যেতে চান না এই ভারতীয় ব্যাটসম্যান। জানালেন, তারা ভাবছেন কেবল নিজেদের শক্তির জায়গা নিয়েই।
  • মুখে না বললেও ভারতের ভাবনায় গোলাপি বল
    “গোলাপি বল নয়, আমরা ভাবছি লাল বলের কথা। জানি না আজ গোলাপি বলে আমরা অনুশীলন করব কি না”, অনুশীলন শুরুর আগে সংবাদ সম্মেলনে বলে গেলেন অজিঙ্কা রাহানে। অথচ অনুশীলনে দেখা গেল বাংলাদেশের ছেড়ে যাওয়া দুই নেটে গোলাপি বলে ব্যাটিং করছেন বিরাট কোহলি, চেতেশ্বর পুজারা, রোহিত শর্মারা। লাল বল নিয়ে ভাবনার কথা বললেও ভারতীয়দের মনের কোনে ঠিকই খেলা করছে গোলাপি বল!
  • রাহানে-বিহারির ফিফটির পর জয়ের পথে ভারত
    জাসপ্রিত বুমরাহর আগুন একটি দিনের জন্য স্তিমিত থাকল। তবে প্রতিপক্ষকে পোড়াতে ভারতের খুব একটা সমস্যা হলো না। প্রথম ইনিংসে বিশাল লিডের পর দ্বিতীয় ইনিংসে লিড আরও বাড়ল অজিঙ্কা রাহানে ও হনুমা বিহারির ফিফটিতে। শেষ ইনিংসে ব্যাটিংয়ে নেমে আবার শুরুতে হোঁচট খেল ওয়েস্ট ইন্ডিজ। ভারত তাই অপেক্ষায় ম্যাচ ও সিরিজ জয়ের।
  • উইন্ডিজকে গুঁড়িয়ে চার দিনে জিতল ভারত
    সেঞ্চুরি করলেন অজিঙ্কা রাহানে। ৭ রানের আক্ষেপ নিয়ে ফিরলেন হনুমা বিহারী। বোলিংয়ে আলো ছড়ালেন জাসপ্রিত বুমরাহ। জ্বলে উঠলেন ইশান্ত শর্মা ও মোহাম্মদ শামিও। তাতে এক সেশনে গুটিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। অ্যান্টিগা টেস্টে বড় জয়ে দুই ম্যাচের সিরিজে এগিয়ে গেল ভারত।
  • পঞ্চাশে পুজারার শতক, সঙ্গী রাহানেও
    এই মাঠে এমনিতেই তার দারুণ এক স্মৃতি আছে। দলে জায়গা হারানোর পর দুবছর আগের অগাস্টে এই মাঠেই ফিরে ওপেনার হিসেবে খেলেছিলেন ম্যাচ জেতানো ১৪৫ রানের দুর্দান্ত ইনিংস। সেই মাঠেই চেতেশ্বর পুজারা স্পর্শ করলেন ৫০ টেস্টের মাইলফলক, উপলক্ষটাকে স্মরণীয় করে রাখলেন দারুণ সেঞ্চুরিতে।
  • রাহানের শতকে ভারতের সহজ জয়
    রোহিত শর্মার জন্য চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ হয়নি অজিঙ্কা রাহানের। ওয়েস্ট ইন্ডিজে সুযোগ পেয়েই জ্বলে উঠলেন ডানহাতি এই ব্যাটসম্যান। ক্যারিয়ারে তৃতীয় ওয়ানডে শতকে ত্রিনিদাদে দলকে এনে দিলেন দারুণ এক জয়।
  • কোহলি-রাহানের রেকর্ডে ভারতের বড় রান
    একটি ম্যারাথন জুটি, দুটি দুর্দান্ত ইনিংস, অধিনায়কের দারুণ কীর্তি, নড়বড়ে শুরুর পরও দলের রান উৎসব। ইন্দোর টেস্টে এই হলো ভারতীয় ইনিংসের গল্প।
  • অধিনায়ক কোহলির ইতিহাস
    নেতৃত্ব পাওয়ার দুই বছর হয়নি এখনও। একটা জায়গায় এর মধ্যেই ভারতের ইতিহাসে সব টেস্ট অধিনায়ককে ছাড়িয়ে গেলেন বিরাট কোহলি। প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে করলেন দুটি ডাবল সেঞ্চুরি!