• চেন্নাই টেস্ট: ডিআরএস যেন ফুটবলের ভিএআর!
    ভারত ও ইংল্যান্ডের দ্বিতীয় টেস্টের প্রথম দিন তৃতীয় আম্পায়ারের একটি বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। টিভি আম্পায়ারের ভুলে উইকেট পাওয়া থেকে বঞ্চিত হয়েছে ইংল্যান্ড। ইংলিশ স্পিনার জ্যাক লিচ তাই মজা করে বললেন, ক্রিকেটের ডিআরএস যেন ফুটবলের ভিএআর। দুটিই এখন বিতর্কিত।
  • ব্রিজবেন জয়কে বর্ণনার ভাষা পাচ্ছেন না রাহানে
    চোটের কারণে দলে ছিলেন না নিয়মিত ক্রিকেটারদের অনেকে। বোলিং আক্রমণ ছিল পুরোপুরি অনভিজ্ঞ। ভারতের সেই দলই চমক জাগানিয়া পারফরম্যান্সে ব্রিজবেন টেস্টে হারিয়ে দিয়েছে ঘরের মাঠে প্রবল প্রতাপশালী অস্ট্রেলিয়াকে। খুশিতে আত্মহারা ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক অজিঙ্কা রাহানে অবিশ্বাস্য এই জয়কে বর্ণনার ভাষা খুঁজে পাচ্ছেন না।
  • রাহানের চোখে সেঞ্চুরির চেয়েও স্মরণীয় বিহারির ‘২৩’
    স্কোরকার্ডে লেখা থাকবে ২৩ রান করেছেন হনুমা বিহারি। তবে ইনিংসটির মাহাত্ম্য অজিঙ্কা রাহানের কাছে বিশেষ কিছু। সেঞ্চুরির চেয়েও এই ইনিংসকে বড় করে দেখছেন তিনি। চোট নিয়ে যেভাবে ব্যাট করেছেন বিহারি, তাতে ডানহাতি ব্যাটসম্যানের প্রশংসায় যেন ভাষা খুঁজে পাচ্ছেন না ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক।
  • রাহানের পুরস্কার ভারতীয়দের মুখের হাসি
    এমনিতে পাদপ্রদীপের আলো তেমনভাবে পড়ে না অজিঙ্কা রাহানের ওপর। তিনি খুব একটা উপভোগও করেন না। সেই রাহানেকে ঘিরেই এখন সবটুকু আলো। দুর্দান্ত ব্যাটিং ও নেতৃত্ব দিয়ে স্তুতির জোয়ারে ভাসছেন ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক। তবে রাহানের নিজের কাছে সবচেয়ে বড় প্রাপ্তি, ভারতীয়দের মুখে হাসি ফোটাতে পারা।
  • ‘৩৬’ পেছনে ফেলে ভারতের স্মরণীয় জয়
    ধ্বংসস্তুপ থেকে ঘুরে দাঁড়ানোর ইতিহাস ক্রিকেটে কম নেই। গৌরবময় সেই আখ্যানগুলোয় এবার যোগ হলো নতুন এক অধ্যায়। আগের টেস্টে ৩৬ রানে গুটিয়ে যাওয়ার দুঃসহ অভিজ্ঞতা আর প্রবল সমালোচনার আঘাত যখন সঙ্গী, দলে নেই নিয়মিত অধিনায়ক ও দলের সেরা দুই পেসার, ম্যাচ চলার সময় আরেক পেসারকে হারানো, এত সব প্রতিবন্ধকতা মাড়িয়ে, প্রচণ্ড মানসিক শক্তি, প্রতিজ্ঞা, স্কিল আর প্রবল তাড়নার প্রতিফলন ফুটিয়ে তুলে ভারত পেল অসাধারণ এক জয়।
  • ‘কোহলি অধিনায়ক থাকবে যতদিন সে চায়’
    সীমিত ওভারের ক্রিকেটে বিরাট কোহলির নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠছে বেশ কিছুদিন ধরেই। এবার আতশ কাঁচের নিচে পড়েছে তার টেস্ট অধিনায়কত্বও। তবে অস্ট্রেলিয়ান কিংবদন্তি রিকি পন্টিংয়ের ধারণা, কোহলি নিজে থেকে না চাইলে তাকে অধিনায়কত্ব থেকে সরানো হবে না।
  • রাহানের সেঞ্চুরিতে বড় লিডের পথে ভারত
    আগের টেস্টে ৩৬ রানে গুটিয়ে যাওয়ার দুঃস্বপ্ন ছাই চাপা দিয়ে ঘুরে দাঁড়িয়েছে ভারত। অস্ট্রেলিয়াকে দুইশর নিচে থামিয়ে আজিঙ্কা রাহানের দারুণ সেঞ্চুরিতে বক্সিং ডে টেস্টে বড় লিডের পথে রয়েছে দলটি।
  • কোহলিকে ‘সরি’ বলেছিলেন রাহানে
    দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে অলআউট হওয়ার পর আড়ালে চলে গেছে বাকি সবকিছু। কিন্তু অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টে ভারতের প্রথম ইনিংসেও ছিল আলোচিত এক ঘটনা। অজিঙ্কা রাহানের সঙ্গে ভুল বোঝাবুঝিতে বিরাট কোহলির রান আউট বেশ আলোচনার খোরাক জুগিয়েছিল। রাহানে জানালেন, দিনের খেলা শেষে তিনি দুঃখপ্রকাশ করেছিলেন কোহলির কাছে।
  • অভিষেকের সময় টেন্ডুলকারের যে পরামর্শ পেয়েছিলেন রাহানে
    টেস্ট অভিষেকে ব্যাটিংয়ে নামার সময় ভীষণ স্নায়ু চাপে ভুগছিলেন অজিঙ্কা রাহানে। সেদিন তরুণ এই ব্যাটসম্যানের সাহায্যে এগিয়ে এসেছিলেন আগে থেকেই ক্রিজে থাকা শচিন টেন্ডুলকার। সব ভাবনা পেছনে রেখে স্রেফ সময়টা উপভোগ করার পরামর্শ দিয়েছিলেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান।
  • পরিকল্পনায় ভুল করছে না তো বাংলাদেশ?
    প্রথম টেস্টের উইকেট কেমন হতে পারে, তা নিয়ে বলার সময় এখনও আসেনি। যে কোনো উইকেটে বড় পরিবর্তন আনার জন্য দুই দিন কম সময় নয়। তবে এখন পর্যন্ত উইকেট যেমন তাতে পেসারদের জিভে জল আসতেই পারে। বাংলাদেশ দলের অবশ্য ধারণা, শেষ পর্যন্ত ভারতে বরাবরের মতো স্পিন সহায়ক উইকেট মিলবে। তাই স্পিন সামলাতে দিচ্ছে বাড়তি গুরুত্ব। অনুশীলনের যা চিত্র, তাতে ভারতের পেসারদের একটু কম গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ।
  • বাংলাদেশ নয়, ভারতের ভাবনা নিজেদের নিয়ে
    ভারতের বিপক্ষে বাংলাদেশের রেকর্ড ভালো নয় একদমই। তবে ক্রিকেটীয় ভব্যতায় হোক বা সত্যিকারের বিশ্বাস থেকে, বাংলাদেশকে নিয়ে অনেক ভালো কথা বললেন অজিঙ্কা রাহানে। তবে প্রতিপক্ষের শক্তি-দুর্বলতার বিশ্লেষণে খুব গভীরে যেতে চান না এই ভারতীয় ব্যাটসম্যান। জানালেন, তারা ভাবছেন কেবল নিজেদের শক্তির জায়গা নিয়েই।
  • মুখে না বললেও ভারতের ভাবনায় গোলাপি বল
    “গোলাপি বল নয়, আমরা ভাবছি লাল বলের কথা। জানি না আজ গোলাপি বলে আমরা অনুশীলন করব কি না”, অনুশীলন শুরুর আগে সংবাদ সম্মেলনে বলে গেলেন অজিঙ্কা রাহানে। অথচ অনুশীলনে দেখা গেল বাংলাদেশের ছেড়ে যাওয়া দুই নেটে গোলাপি বলে ব্যাটিং করছেন বিরাট কোহলি, চেতেশ্বর পুজারা, রোহিত শর্মারা। লাল বল নিয়ে ভাবনার কথা বললেও ভারতীয়দের মনের কোনে ঠিকই খেলা করছে গোলাপি বল!
  • রাহানে-বিহারির ফিফটির পর জয়ের পথে ভারত
    জাসপ্রিত বুমরাহর আগুন একটি দিনের জন্য স্তিমিত থাকল। তবে প্রতিপক্ষকে পোড়াতে ভারতের খুব একটা সমস্যা হলো না। প্রথম ইনিংসে বিশাল লিডের পর দ্বিতীয় ইনিংসে লিড আরও বাড়ল অজিঙ্কা রাহানে ও হনুমা বিহারির ফিফটিতে। শেষ ইনিংসে ব্যাটিংয়ে নেমে আবার শুরুতে হোঁচট খেল ওয়েস্ট ইন্ডিজ। ভারত তাই অপেক্ষায় ম্যাচ ও সিরিজ জয়ের।
  • উইন্ডিজকে গুঁড়িয়ে চার দিনে জিতল ভারত
    সেঞ্চুরি করলেন অজিঙ্কা রাহানে। ৭ রানের আক্ষেপ নিয়ে ফিরলেন হনুমা বিহারী। বোলিংয়ে আলো ছড়ালেন জাসপ্রিত বুমরাহ। জ্বলে উঠলেন ইশান্ত শর্মা ও মোহাম্মদ শামিও। তাতে এক সেশনে গুটিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। অ্যান্টিগা টেস্টে বড় জয়ে দুই ম্যাচের সিরিজে এগিয়ে গেল ভারত।
  • পঞ্চাশে পুজারার শতক, সঙ্গী রাহানেও
    এই মাঠে এমনিতেই তার দারুণ এক স্মৃতি আছে। দলে জায়গা হারানোর পর দুবছর আগের অগাস্টে এই মাঠেই ফিরে ওপেনার হিসেবে খেলেছিলেন ম্যাচ জেতানো ১৪৫ রানের দুর্দান্ত ইনিংস। সেই মাঠেই চেতেশ্বর পুজারা স্পর্শ করলেন ৫০ টেস্টের মাইলফলক, উপলক্ষটাকে স্মরণীয় করে রাখলেন দারুণ সেঞ্চুরিতে।
  • রাহানের শতকে ভারতের সহজ জয়
    রোহিত শর্মার জন্য চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ হয়নি অজিঙ্কা রাহানের। ওয়েস্ট ইন্ডিজে সুযোগ পেয়েই জ্বলে উঠলেন ডানহাতি এই ব্যাটসম্যান। ক্যারিয়ারে তৃতীয় ওয়ানডে শতকে ত্রিনিদাদে দলকে এনে দিলেন দারুণ এক জয়।
  • কোহলি-রাহানের রেকর্ডে ভারতের বড় রান
    একটি ম্যারাথন জুটি, দুটি দুর্দান্ত ইনিংস, অধিনায়কের দারুণ কীর্তি, নড়বড়ে শুরুর পরও দলের রান উৎসব। ইন্দোর টেস্টে এই হলো ভারতীয় ইনিংসের গল্প।
  • অধিনায়ক কোহলির ইতিহাস
    নেতৃত্ব পাওয়ার দুই বছর হয়নি এখনও। একটা জায়গায় এর মধ্যেই ভারতের ইতিহাসে সব টেস্ট অধিনায়ককে ছাড়িয়ে গেলেন বিরাট কোহলি। প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে করলেন দুটি ডাবল সেঞ্চুরি!