• খুনে ব্যাটিংয়ে রাসেলের ১৪ বলে ফিফটি
    ১৮ ওভার শেষে এক ব্যাটসম্যানের রান ১। বাকি দুই ওভারে তিনি আর কত করতে পারেন? আন্দ্রে রাসেল ছাড়িয়ে গেলেন যেন কল্পনার সীমানাও। অবিশ্বাস্য ব্যাটিং ঝড়ে তিনি করে ফেললেন ফিফটি! ১৪ বলে পঞ্চাশ ছুঁয়ে নাম লেখালেন রেকর্ড বইয়ে।
  • অদ্ভুত শেষ ওভারে ব্যর্থ রাসেল, জয় অস্ট্রেলিয়ার
    শেষ ওভারে ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন ১১ রান। মিচেল স্টার্কের করা ওভারের প্রথম চার বলে সিঙ্গেলের সুযোগ থাকলেও নিলেন না আন্দ্রে রাসেল। পঞ্চম বলে ফুল টস পেয়েও হলো না চার-ছক্কা। শেষ বলটি অবশ্য ছক্কায় ওড়াতে পারলেন, তবে ততক্ষণে সব শেষ। নিজেই সব দায়িত্ব নিয়ে পেরে উঠলেন না রাসেল। সিরিজ হারার পর অবশেষে প্রথম জয়ের মুখ দেখল অস্ট্রেলিয়া।
  • রাসেল ঝড়ের পর অস্ট্রেলিয়ার নাটকীয় ধসে উইন্ডিজের জয়
    ১৪৬ রান তাড়া করে ১০ ওভারে ১০৫, ম্যাচের উত্তেজনার কিছু আর বাকি থাকে? কিন্তু ক্রিকেটে যে শেষ কথা বলে কিছু নেই, সেটিই আরেকবার প্রমাণ হলো সেন্ট লুসিয়ায়। হঠাৎ ধসে এলোমেলো হয়ে গেল অস্ট্রেলিয়া। তাদের মুঠো থেকে বের করে আনা রোমাঞ্চকর জয়ে সিরিজে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ।
  • ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি দলে রাসেল
    প্রাথমিক দলে ফেরার পর এবার চূড়ান্ত স্কোয়াডেও জায়গা পেলেন আন্দ্রে রাসেল। এই অলরাউন্ডারকে নিয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম দুই টি-টোয়েন্টির জন্য ১৩ সদস্যের দল ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ।
  • উইন্ডিজ টি-টোয়েন্টি দলে ফিরলেন রাসেল
    এক বছরের বেশি সময় পর ওয়েস্ট ইন্ডিজ দলে ফিরলেন আন্দ্রে রাসেল। দেশের মাটিতে আসন্ন তিনটি টি-টোয়েন্টি সিরিজের জন্য তাকে রেখে ১৮ সদস্যের প্রাথমিক দল দিয়েছে ক্যারিবিয়ানরা।
  • ‘এমন ম্যাচ সবসময় দেখা যায় না’
    ম্যাচ শেষ, কিন্তু রয়ে গেছে রেশ। রোমাঞ্চ-উত্তেজনা-আনন্দ-হতাশার বিপরীতমুখি অনুভূতি চলছে দুই দলে। অসাধারণ এক জয়ের পর স্বাভাবিকভাবেই উচ্ছ্বাসে ভাসছে মুম্বাই ইন্ডিয়ান্স। হাতের মুঠো থেকে জয় ফেলে দিয়ে কলকাতা নাইট রাইডার্স যেন অনেকটাই হতচকিত।
  • ব্যাটে-বলে সাকিবের দুই রূপ, কলকাতার অবিশ্বাস্য হার
    বল হাতে চেনা চেহারায় সাকিব আল হাসান, আঁটসাঁট বোলিংয়ের সঙ্গে শিকার গুরুত্বপূর্ণ একটি উইকেট। কিন্তু বাংলাদেশের অলরাউন্ডার হতাশা উপহার দিলেন ব্যাটিংয়ে। তার দল কলকাতা নাইট রাইডার্স বড় বিস্ময় উপহার দিল নিজেদের মুঠোয় থাকা জয় প্রতিপক্ষের কাছে তুলে দিয়ে।
  • রাসেলের সঙ্গে ‘যুদ্ধে’ জড়াবে না উইন্ডিজ বোর্ড
    জাতীয় দলের খেলার সময় লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল) নিয়ে ব্যস্ত থাকায় কোনো শাস্তি পেতে হচ্ছে না আন্দ্রে রাসেলকে। কেন্দ্রীয় চুক্তির বাইরে থাকা এই ক্রিকেটারের ব্যক্তিগত চাওয়াকে সম্মান করছেন ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট রিকি স্কেরিট। ভবিষ্যতে দল নির্বাচনের ক্ষেত্রেও এটির প্রভাব পড়বে না বলে নিশ্চয়তা নিয়েছেন বোর্ড প্রধান।
  • খুনে ব্যাটিংয়ে রাসেলের রেকর্ড গড়া ফিফটি
    মুখোমুখি হওয়া দ্বিতীয় বলেই ছক্কা। এরপর একের পর এক বল বাউন্ডারিতে পাঠালেন আন্দ্রে রাসেল। ঝড়ো ব্যাটিংয়ে ক্যারিবিয়ান অলরাউন্ডার গড়লেন টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কার মাটিতে দ্রুততম ফিফটির রেকর্ড।
  • এলপিএলে নেই রাসেল-দু প্লেসি-মালানরা
    লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) প্লেয়ার্স ড্রাফট হয়ে যাওয়ার এক সপ্তাহ যেতে না যেতেই একের পর এক ক্রিকেটারের সরে যাওয়ার খবর আসছে। টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন আন্দ্রে রাসেল, ফাফ দু প্লেসি, দাভিদ মালান, ডেভিড মিলার ও মানবিন্দর বিসলা।
  • এলপিএলের এলোমেলো ড্রাফটে দল পেলেন গেইল-রাসেলরা
    লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) প্লেয়ার্স ড্রাফটের তারিখ পিছিয়েছে কয়েকবার। শেষ পর্যন্ত সোমবার যখন সেটি হলো, অনলাইন আয়োজনে দেখা গেল চূড়ান্ত বিশৃঙ্খলা। ড্রাফটের নিয়ম-কানুন, ক্রিকেটার বাছাইয়ের পদ্ধতি, সবকিছু নিয়ে গোলমাল পাকাল বারবার। এসবের মধ্য দিয়েই শেষ হলো ড্রাফট। সেখানে দল পেলেন ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, শহিদ আফ্রিদি, ফাফ দু প্লেসিরা।
  • ‘রাসেল চ্যালেঞ্জ’ নিতে মুখিয়ে বোল্ট
    ব্যাটসম্যান আন্দ্রে রাসেল সব বোলারের কাছেই ভয়ঙ্কর এক নাম। তার বিপক্ষে বোলিং করা কতটা কঠিন, তা জানেন ও বোঝেন ট্রেন্ট বোল্ট। পুরনো অভিজ্ঞতাও আছে তার। আবারও সেই চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছেন নিউ জিল্যান্ডের এই পেসার।
  • ৬০ বলেই ডাবল সেঞ্চুরি করতে পারেন রাসেল!
    টি-টোয়েন্টি ক্রিকেটে গোটা দল মিলে দুইশ রান করাও বেশ কষ্টসাধ্য ব্যাপার। সেখানে একজনই যদি করে ফেলেন ডাবল সেঞ্চুরি! ২০ ওভারের ক্রিকেটে এখনও পর্যন্ত এই কীর্তি গড়তে পারেননি কেউ। তবে কলকাতা নাইট রাইডার্সের মেন্টর ও সাবেক অস্ট্রেলিয়ান অলরাউন্ডার ডেভিড হাসি বলছেন, ৬০ বল খেলার সুযোগ পেলে দুইশ করে ফেলবেন আন্দ্রে রাসেল।
  • মাশরাফির সামনে যে ভুল করেন আন্দ্রে রাসেল
    সময়ের সবচেয়ে বিধ্বংসী ব্যাটসম্যানদের একজন আন্দ্রে রাসেল। দুনিয়া জুড়ে তাবত বোলারদের মনে ভীতির সঞ্চার হয় ব্যাট হাতে তাকে ক্রিজে দেখলে। সেই রাসেলই খুব একটা সুবিধা করতে পারেন না মাশরাফি বিন মুর্তজার সামনে। কীভাবে এমন বিপজ্জনক ব্যাটসম্যানকে মিইয়ে রাখতে পারেন মাশরাফি? জানালেন তিনি নিজেই।
  • ‘রাসেল এখন আমাদের গেইল, আমাদের ব্রায়ান লারা’
    টি-টোয়েন্টিতে সবচেয়ে কাঙ্ক্ষিত খেলোয়াড়দের একজন আন্দ্রে রাসেল। আন্তর্জাতিক ক্রিকেট, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে নিজের সামর্থ্যের প্রমাণ দিয়েছেন অনেকবার। ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি দলে বিধ্বংসী এই ব্যাটসম্যানের গুরুত্ব বোঝাতে তাকে ক্রিস গেইল ও ব্রায়ান লারার সঙ্গে তুলনা করেছেন ডোয়াইন ব্রাভো।
  • সাত মাস পর দলে ফিরলেন রাসেল
    হাঁটুর চোটে ছিটকে পড়েছিলেন ইংল্যান্ড বিশ্বকাপের মাঝপথে। এরপর আর জাতীয় দলের হয়ে মাঠে নামা হয়নি। প্রায় সাত মাস পর ওয়েস্ট ইন্ডিজ দলে ফিরেছেন অলরাউন্ডার আন্দ্রে রাসেল।
  • বিপিএলের সবচেয়ে বড় প্রাপ্তি ভালো উইকেট
    কম রানের ম্যাচ, রানের জন্য ব্যাটসম্যানদের সংগ্রাম, উইকেটে দুই গতি, অসমান বাউন্স বিপিএলের আগের সব আসরের সাধারণ এক চিত্র। এবার অবশ্য ছিল অন্যরকম। উইকেটে ছিল ব্যাটসম্যানদের জন্য সহায়তা, বড় রান হয়েছে নিয়মিত। বঙ্গবন্ধু বিপিএলের উইকেটের জন্য ফাইনালের দুই অধিনায়ক মুশফিকুর রহিম ও আন্দ্রে রাসেলের প্রশংসা পেয়েছেন কিউরেটররা। 
  • রাসেলের খুনে ব্যাটিংয়ে ফাইনালে রাজশাহী
    বিপিএলে বড় ম্যাচে বেশির ভাগ সময়ে জ্বলে ওঠা ক্রিস গেইল আবার খেললেন টর্নেডো ইনিংস। ক্রিজে গিয়ে ঝড় তুললেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্স অধিনায়ক মাহমুদউল্লাহও। শেষের দিকের দারুণ বোলিংয়ে লক্ষ্যটা নাগালেই রাখতে পেরেছিল রাজশাহী রয়্যালস। শুরুর মন্থর ব্যাটিংয়ে কাজটা হয়ে পড়েছিল ভীষণ কঠিন। তবে ব্যাটিং তাণ্ডবে রোমাঞ্চকর ম্যাচে দলকে নাটকীয় জয় এনে দিয়েছেন আন্দ্রে রাসেল। দলকে নিয়ে গেছেন ফাইনালে। 
  • বোপারা-রাসেলদের ব্যাটিংয়ে দেখতে চান না লিটন
    রাজশাহী রয়্যালস প্রথম ম্যাচ জিতেছে ৯ উইকেটে, পরেরটি ৮ উইকেটে। রবি বোপারা, আন্দ্রে রাসেলদের ব্যাটিংয়ে নামতে হয়নি কোনো ম্যাচেই। ওপেনার লিটন দাস চান, এই ধারাবাহিকতা ধরে রাখুক টপ অর্ডার ব্যাটসম্যানরা। 
  • বিপিএলে ৭ দলে ৩ বিদেশি অধিনায়ক
    বঙ্গবন্ধু বিপিএলে সাত দলের তিনটি বেছে নিয়েছে বিদেশি অধিনায়ক। বিপিএলের নিয়মিত মুখ মোহাম্মদ নবির নেতৃত্ব পাওয়া নিয়ে বিস্ময়ের কিছু নেই। তবে দাসুন শানাকা ও আন্দ্রে রাসেলকে অধিনায়ক করাটা চমক হয়েই এসেছে।
  • ‘পুরো বিপিএল সাকিবের অভাব অনুভব করবে’
    সাকিব আল হাসানের অভাব অনুভব করে প্রতিটি দল। আন্দ্রে রাসেলের মতে, সময়ের অন্যতম সেরা অলরাউন্ডারের জন্য অভাব বোধের জায়গাটা আরও বিস্তৃত। বাংলাদেশের সেরা ক্রিকেটারের অভাব অনুভব করবে গোটা বিপিএলই।
  • 'খেয়েদেয়ে শক্তি বাড়াও', বাংলাদেশের ক্রিকেটারদেরকে রাসেল
    ক্যারিবিয়ানদের চেয়ে শক্তি-সামর্থ্যে বেশ পিছিয়ে বাংলাদেশের ক্রিকেটাররা। বেশিরভাগ খেলোয়াড় ছোটখাটো গড়নের। ফলে পাওয়ার ক্রিকেটে বেশ পিছিয়ে থাকতে হয়। কিভাবে তাদের শক্তি বাড়ানো যায়, প্রায়ই টুটকা খুঁজে বেড়ান কোচরা। পরামর্শ নিয়ে এগিয়ে এলেন আন্দ্রে রাসেল। খাদ্য তালিকায় তিনটি খাবার যোগ করতে বললেন ওয়েস্ট ইন্ডিজের দানবীয় শক্তির এই অলরাউন্ডার।
  • ভারতের বিপক্ষে প্রথম দুই টি-টোয়েন্টিতে নেই রাসেল
    চোট কাটিয়ে মাঠে ফিরলেও এখনই আন্তর্জাতিক ম্যাচে খেলার মতো অবস্থায় নেই আন্দ্রে রাসেল। ভারতের বিপক্ষে প্রথম দুই টি-টোয়েন্টির দল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের এই অলরাউন্ডার।
  • বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন রাসেল
    হাঁটুর চোটে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন ক্যারিবিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসেল। তার বিকল্প হিসেবে সুনিল আমব্রিসকে দলে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।
  • বাংলাদেশের বিপক্ষে অনিশ্চিত রাসেল
    ম্যাচের আগের দিন ওয়েস্ট ইন্ডিজের অনুশীলনে দেখা গেল না আন্দ্রে রাসেলকে। বাংলাদেশের বিপক্ষে ম্যাচে কি দেখা যাবে? নিশ্চিত নয় সেটিও। ম্যাচের দিন সকালে তার অবস্থা বুঝে সিদ্ধান্ত নেবে ওয়েস্ট ইন্ডিজ।
  • উইন্ডিজ বিশ্বকাপ দলে রাসেল, নেই পোলার্ড-স্যামুয়েলস
    গত বিশ্বকাপের পর স্রেফ একটি ওয়ানডে খেলা আন্দ্রে রাসেল ফিরেছেন ওয়েস্ট ইন্ডিজ দলে। প্রথম দুই আসরের চ্যাম্পিয়নদের দলে ডাক মেলেনি দুই অভিজ্ঞ ক্রিকেটার কাইরন পোলার্ড ও মারলন স্যামুয়েলসের। 
  • তিন হ্যাটট্রিকে তৃতীয় রাসেল
    ইনিংসের শেষ ওভারে হ্যাটট্রিক, ইনিংসে খুব বেশি প্রভাব হয়তো ফেলতে পারেনি। তবে ওই হ্যাটট্রিকেই আন্দ্রে রাসেল ছুঁয়েছেন একটি রেকর্ড। এর আগেও দুবার হ্যাটট্রিকের স্বাদ পেয়েছিলেন ক্যারিবিয়ান অলরাউন্ডার। টি-টোয়েন্টিতে তিনটি হ্যাটট্রিক করা মাত্র তৃতীয় বোলার রাসেল।
  • রাসেলের চোখে অধিনায়ক সাকিব কঠোর
    সাকিব আল হাসানের নেতৃত্ব গুণে মুগ্ধ আন্দ্রে রাসেল। ওয়েস্ট ইন্ডিজের এই অলরাউন্ডারের কাছে অধিনায়ক হিসেবে সাকিব কঠোর। 
  • বাংলাদেশের বিপক্ষে উইন্ডিজ টি-টোয়েন্টি দলে নেই রাসেল-পোলার্ড
    বাংলাদেশের বিপক্ষে প্রথম ঘোষিত টি-টোয়েন্টি দলে অনেক পরিবর্তন এনেছে ওয়েস্ট ইন্ডিজ। বাদ পড়েছেন চার জন, দলে এসেছেন পাঁচ জন।
  • নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে নামছেন আন্দ্রে রাসেল
    এক বছরের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়েছে গত বুধবার। শুক্রবার ওয়েস্ট ইন্ডিজের ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্টের ম্যাচ দিয়ে আবার মাঠে নামছেন আন্দ্রে রাসেল।
  • বিশ্বকাপ বাছাই রেখে পিএসএলে পোলার্ড, রাসেল, নারাইন
    ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ বাছাই রেখে পাকিস্তানের টি-টোয়েন্টি টুর্নামেন্ট পিএসএলকে বেছে নিয়েছেন কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেল, সুনিল নারাইন ও ড্যারেন ব্রাভো। তাদের পথে হাঁটেননি ক্রিস গেইল। বিশ্বকাপ বাছাই পর্বে খেলবেন এই বাঁহাতি ওপেনার।
  • নির্বাচকদের মন বড় করতে বললেন রাসেল
    ঢাকা প্রিমিয়ার লিগের সবশেষ ম্যাচেই নিয়েছিলেন ৪ উইকেট। সেই পারফরম্যান্স তাকে স্বপ্ন দেখিয়েছিল নতুন করে মাথা তুলে দাঁড়ানোর। কিন্তু সৈয়দ রাসেলের সেই স্বপ্নে বড় ধাক্কা লাগল এই মৌসুমে। প্লেয়ার্স ড্রাফটের তালিকায় অভিজ্ঞ বাঁহাতি এই পেসারকে রাখা হয়েছে সবশেষ গ্রেডে!
  • উইন্ডিজের বর্ষসেরা ক্রিকেটার চেইস
    ওয়েস্ট ইন্ডিজের বর্ষসেরা ক্রিকেটারের সঙ্গে বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কারও জিতেছেন রোস্টন চেইস।
  • সাড়ে ৯ বছর পর রাসেলের ৪ উইকেট
    “সবশেষ কবে ৪ উইকেট পেয়েছিলেন মনে আছে?” ফোনে প্রশ্নটি যখন করা হলো, সৈয়দ রাসেল তখন ফতুল্লা থেকে ফিরছেন। কিছুক্ষণ ভেবে বললেন, “নাহ, মনে নেই…অনেক দিন হবে।” তবে সেই অনেক দিন যে এত বেশি দিন, সেটি জানার পর তার কণ্ঠেও বিস্ময়, “বলেন কী, প্রায় ১০ বছর!”
  • রাজা ৯৯, রাসেলের ৪ উইকেট
    সুপার লিগে খেলার ক্ষীণ আশাটুকু বাঁচিয়ে রাখতে জয়ের বিকল্প ছিল না লেজেন্ডস অব রূপগঞ্জের। সৈয়দ রাসেলের দারুণ বোলিংয়ের পর রাজা আলি দারের চমৎকার ব্যাটিংয়ে নিজেদের কাজটুকু সেরেছে দলটি।
  • এক বছর নিষিদ্ধ আন্দ্রে রাসেল
    এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন আন্দ্রে রাসেল। এই সময়ে কোনো ধরনের ক্রিকেটে অংশ নিতে পারবেন না ওয়েস্ট ইন্ডিজের তারকা অলরাউন্ডার। 
  • ‘স্মার্ট’ মোসাদ্দেকের প্রশংসায় রাসেল
    ১৫ বলে ৮ রান। স্কোরকার্ড বলবে, ব্যাট হাতে এদিন একটুও সুবিধে করতে পারেননি মোসাদ্দেক হোসেন। কিন্তু ম্যাচ শেষে তাকেই জয়ের অনেকখানি কৃতিত্ব দিলেন আন্দ্রে রাসেল। মোসাদ্দেকের আত্মত্যাগেই যে ম্যাচ জেতানো পারফরম্যান্স দেখাতে পেরেছেন রাসেল!