• শোয়েবের গতি, অ্যান্ডারসনের সুইং চাই রাবাদার
    সময়ের সেরা ফাস্ট বোলারদের একজন কাগিসো রাবাদা। সুযোগ থাকলে অন্য পেসারদের কার কোন গুণ বেছে নিতেন তিনি? দক্ষিণ আফ্রিকান পেসার নাম বললেন চার জনের। জানালেন, তাদের কোন গুণগুলো তিনি পেতে চাইতেন।
  • কুঁচকির চোটে অস্ট্রেলিয়া, ভারত সিরিজ শেষ রাবাদার
    কুঁচকির চোটে দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেছেন কাগিসো রাবাদা। ভারতের বিপক্ষেও ওয়ানডে সিরিজে খেলা হবে না দক্ষিণ আফ্রিকার তরুণ এই পেসারের।
  • নিষিদ্ধ রাবাদা
    ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে উইকেট পাওয়ার পর আগ্রাসী উদযাপনের করায় শাস্তি পেয়েছেন কাগিসো রাবাদা। সিরিজের শেষ টেস্টে খেলতে পারবেন না দক্ষিণ আফ্রিকার এই পেসার।
  • রাবাদার দুর্দান্ত স্পেলের পর রোহিতের সেঞ্চুরি
    আরেকটি টস হার। শুষ্ক উইকেটে আগে বোলিং আর পরে ব্যাটিংয়ের চ্যালেঞ্জ। দক্ষিণ আফ্রিকার হতাশার কারণ ছিল যথেষ্টই। তারপরও কাগিসো রাবাদার আগুন ঝরানো প্রথম স্পেলে তাদের শুরুটা হলো দারুণ। তবে পরে পাল্টে গেল ছবি। প্রোটিয়া বোলিং গেল মিইয়ে। রোহিত শর্মার ব্যাট থেকে এলো আরেকটি সেঞ্চুরি। তার সঙ্গে অজিঙ্কা রাহানের জুটিতে উল্টো বিপাকে দক্ষিণ আফ্রিকাই।
  • শামসি, রাবাদার নৈপুণ্যে শ্রীলঙ্কাকে হারাল দক্ষিণ আফ্রিকা
    নতুন বলে শ্রীলঙ্কাকে কাঁপিয়ে দিলেন কাগিসো রাবাদা। রিস্ট স্পিনে স্বাগতিকদের প্রতিরোধ ভাঙলেন তাবরাইজ শামসি। ফিরিয়ে দিলেন ভয়ঙ্কর হয়ে ওঠা দুই পেরেরাকে। শ্রীলঙ্কার স্পিন হুমকি জয় করে বাকিটা সারলেন ব্যাটসম্যানরা। টেস্টের দুঃস্বপ্ন ভুলে জয় দিয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করলো দক্ষিণ আফ্রিকা।
  • রাবাদা একাই জিতলেন ৬টি পুরস্কার
    দুই বছর আগে গড়েছিলেন ইতিহাস। এবার সেটিরই পুনরাবৃত্তি। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার বাৎসরিক অ্যাওয়ার্ড অনুষ্ঠানে আবারও কাগিসো রাবাদার জয়জয়কার। তরুণ এই ফাস্ট বোলার একাই জিতেছেন ৬টি পুরস্কার।
  • অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে দিলেন ফিল্যান্ডার
    মর্নে মর্কেলকে দারুণ এক বিদায়ী উপহার দিল দক্ষিণ আফ্রিকা। দীর্ঘদেহী পেসারের বিদায়ী টেস্টে জ্বলে উঠলেন ভার্নন ফিল্যান্ডার। তার দারুণ বোলিংয়ে শেষ দিন এক সেশনও টিকল না অস্ট্রেলিয়া।
  • নিষেধাজ্ঞা থেকে রাবাদার মুক্তি
    আপিলে কমেছে কাগিসো রাবাদার শাস্তি। শুনানিতে কমেছে দুটি ডিমেরিট পয়েন্ট। তাই উঠে গেছে দুই টেস্টের নিষেধাজ্ঞা। তরুণ এই পেসার খেলতে পারবেন কেপ টাউন টেস্টে।
  • ২ টেস্টে নিষিদ্ধ রাবাদা
    পোর্ট এলিজাবেথ টেস্ট জয়ের নায়ক কাগিসো রাবাদাকে সিরিজে আর পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা। দুই টেস্টের জন্য নিষিদ্ধ হয়েছেন তরুণ পেসার।
  • রাবাদার দাপটে সমতা ফেরাল দ.আফ্রিকা
    প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়া কাগিসো রাবাদা আরও উজ্জ্বল দ্বিতীয় ইনিংসে। অস্ট্রেলিয়ার বিপক্ষে এবার নিলেন ছয় উইকেট। লক্ষ্যটা রাখলেন হাতের নাগালে। তার দারুণ বোলিংয়ে পোর্ট এলিজাবেথ টেস্টে সহজ জয় পেল দক্ষিণ আফ্রিকা।
  • রাবাদার নৈপুণ্যে দক্ষিণ আফ্রিকার দিন
    টস ভাগ্যকে পাশে পাওয়া অস্ট্রেলিয়ার শুরুটা ছিল দারুণ। কাগিসো রাবাদার চমৎকার বোলিংয়ে পরে ঘুরে দাঁড়ায় দক্ষিণ আফ্রিকা। তরুণ পেসার পোর্ট এলিজাবেথ টেস্টের প্রথম দিনই গুটিয়ে দিয়েছেন অতিথিদের।
  • অ্যান্ডারসনকে টপকে শীর্ষে রাবাদা
    কেপ টাউন টেস্টে কাগিসো রাবাদা নিয়েছেন ৫ উইকেট। পেয়েছেন ৫ রেটিং পয়েন্ট। সিডনি টেস্টে জেমস অ্যান্ডারসন নিতে পেরেছেন ১ উইকেট। হারিয়েছেন ৫ রেটিং পয়েন্ট। দুইয়ের যোগফল, আইসিসির টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে অ্যান্ডারসনকে টপকে শীর্ষে রাবাদা।
  • বাংলাদেশকে গুঁড়িয়ে ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে রাবাদা
    দুই ইনিংসেই ৫টি করে উইকেট। ম্যাচে ৬৩ রানে ‌১০টি। ব্লুমফন্টেইন টেস্টে বাংলাদেশকে গুঁড়িয়ে দলকে বড় জয় এনে দিয়ে কাগিসো রাবাদা ম্যাচ সেরা তো হয়েছেনই, পুরস্কার পেলেন র‌্যাঙ্কিংয়েও। আইসিসি টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে দক্ষিণ আফ্রিকার তরুণ ফাস্ট বোলার উঠে এসেছেন ক্যারিয়ার সেরা অবস্থানে।
  • দক্ষিণ আফ্রিকায় সেই পুরানো বাংলাদেশ
    দক্ষিণ আফ্রিকায় এসে ব্যাটিং যেন ভুলে গেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। কোথায় লেগ স্টাম্প, কোথায় অফ স্টাম্প যেন মনেই নেই তাদের। কোন বল ছাড়তে হবে, কোনটা খেলতে হবে সেই বোধও বোধহয় গুলিয়ে গেছে। দিতে হয়েছে তার মাশুল, পেতে হয়েছে প্রথম টেস্টের চেয়েও বড় হারের তেতো স্বাদ।
  • লিটনের প্রশংসায় রাবাদা
    স্রোতের বিপরীতে ৭০ রানের চমৎকার এক ইনিংস খেলা লিটন দাসের প্রশংসা করেছেন কাগিসো রাবাদা। বাংলাদেশকে ধসিয়ে দেওয়া পেসারের মনে হয়েছে, লিটন ধৈর্যশীল ব্যাটসম্যান, একই সঙ্গে আক্রমণাত্মক।
  • ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে লড়লেন শুধু লিটন
    বাংলাদেশ ব্যাটিংয়ে নামতেই ব্লুমফন্টেইনের ব্যাটিং-স্বর্গ পিচ যেন হয়ে গেল মাইন ফিল্ড। যেখানে অনায়াসে সেঞ্চুরি করে গেলেন দক্ষিণ আফ্রিকার চার চারজন, সেখানে টিকতেই পারলেন না বাংলাদেশের ব্যাটসম্যানরা। ব্যাটিং ব্যর্থতায় ফলো অনে পড়ে আরেকটি বিব্রতকর হারের শঙ্কায় মুশফিকুর রহিমের দল।
  • এক ম্যাচ নিষিদ্ধ রাবাদা
    বিশাল এক ধাক্কা খেয়েছে দক্ষিণ আফ্রিকা। লর্ডস টেস্টের প্রথম দিন বেন স্টোকসকে আউট করার পর অনুচিত ভাষা ব্যবহার করায় এক ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন কাগিসো রাবাদা। ইংল্যান্ডের বিপক্ষে ট্রেন্ট ব্রিজে সিরিজের দ্বিতীয় টেস্টে খেলা হবে না এই পেসারের।
  • রাবাদা-পার্নেলে বিধ্বস্ত ইংল্যান্ড
    চ্যাম্পিয়ন্স ট্রফির আগে শেষ আন্তর্জাতিক ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। কাগিসো রাবাদা ও ওয়েইন পার্নেলের বিধ্বংসী বোলিংয়ে তিন ম্যাচের সিরিজে সান্ত্বনার জয় পেয়েছে এবি ডি ভিলিয়ার্সের।
  • রাবাদার দারুণ বোলিংয়ে সিরিজ দক্ষিণ আফ্রিকার
    ম্যাচ বাঁচানো বা জেতা দুইটাই ছিল শ্রীলঙ্কার জন্য ভীষণ কঠিন। কেপ টাউন টেস্টে তার কোনোটারই ধারে কাছে যেতে পারেনি অতিথিরা। কাগিসো রাবাদার দারুণ বোলিংয়ে চতুর্থ দিনের প্রথম সেশনেই জয় তুলে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। তাতে সিরিজও নিশ্চিত হয়েছে ফাফ দু প্লেসির দলের। 
  • রাবাদার বোলিংয়ে হার অস্ট্রেলিয়ার
    ৬ উইকেট হাতে নিয়ে শেষ দিন কাটিয়ে দেওয়ার কঠিন কাজটি করতে পারেনি অস্ট্রেলিয়া। কাগিসো রাবাদার দারুণ বোলিংয়ে পঞ্চম দিনের দুই সেশনেই জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা।