• ইংল্যান্ডের সফর নিয়ে রোমাঞ্চিত ওয়াসিম-রশিদ-আফ্রিদি
    এখনও কিছুই চূড়ান্ত হয়নি। সবে আভাস মিলেছে। তাতেই ইংল্যান্ডের সম্ভাব্য সফর নিয়ে রোমাঞ্চিত পাকিস্তানের তিন সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম, রশিদ লতিফ ও শহিদ আফ্রিদি।
  • ম্যাচ জিতিয়ে রশিদের কণ্ঠে মায়ের কথা
    প্রথম দুই ম্যাচে রশিদ খান নিতে পেরেছিলেন এক উইকেট। এবারের আইপিএলের তৃতীয় ম্যাচে এসে দেখা গেল আফগান এই লেগ স্পিনারের সেরাটা। দুর্দান্ত বোলিংয়ে সানরাইজার্স হায়দরাবাদকে জেতালেন রশিদ। ম্যান অব দা ম্যাচ হওয়ার পর তিনি স্মরণ করলেন প্রয়াত মাকে।
  • বোলিংয়ে নতুন অস্ত্র যোগ করার চেষ্টায় রশিদ
    বল হাতে টি-টোয়েন্টি ক্রিকেটে বরাবরই ব্যাটসম্যানদের জন্য আতঙ্কের নাম রশিদ খান। নিজেকে আরও সমৃদ্ধ করতে নতুন একটি ডেলিভারি নিয়ে কাজ করছেন বলে জানালেন আফগানিস্তানের এই লেগ স্পিনার। যা আরও বেশি উইকেট পেতে সহায়তা করবে বলে মনে করছেন তিনি।
  • আমাদের স্বপ্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়: রশিদ
    বিশ্বের বিভিন্ন দেশের টি-টোয়েন্টি টুর্নামেন্ট মাতিয়ে বেড়াচ্ছেন আফগান ক্রিকেটাররা। তাদের ঘিরে অনেক বড় স্বপ্ন রশিদ খানের। আফগানিস্তানের এই লেগ স্পিনার জানালেন, জিততে চান টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার মতে, বিশ্বকাপ জেতার জন্য যথেষ্ট প্রতিভা দলের সব বিভাগে আছে। এখন প্রয়োজন স্রেফ নিজেদের ওপর বিশ্বাস রাখা।
  • ‘সাদা বলে বিশ্বসেরা রশিদ’
    ওয়ানডে হোক বা টি-টোয়েন্টি, অনেক দিন ধরেই সাদা বলে ইংল্যান্ডের বড় ভরসা আদিল রশিদ। র‍্যাঙ্কিংয়ের শীর্ষে অবশ্য উঠতে পারেননি এখনও কোনো সংস্করণেই। তবে অলরাউন্ডার মইন আলির মতে, ছন্দে থাকলে এই লেগ স্পিনারই সাদা বলের বিশ্বসেরা।
  • রেকর্ড গড়ে ৩০০ ছুঁয়ে রশিদের চাওয়া নতুন কিছু
    জোড়া রেকর্ড গড়ে ৩০০ টি-টোয়েন্টি উইকেট ছোঁয়ার পর রশিদ খান তাকিয়ে সামনে। আফগানিস্তানের লেগ স্পিন জাদুকর ছড়াতে চান আরও বিস্ময়, গড়তে চান নতুন সব কীর্তি, উপহার দিতে চান আরও রেকর্ড।
  • সিপিএলের প্রথম দিনে ব্যাটে-বলে উজ্জ্বল নারাইন-রশিদ
    বল হাতে টি-টোয়েন্টিতে বরাবরই ব্যাটসম্যানদের যম সুনিল নারাইন ও রশিদ খান। নানা সময়ে নিজেদের ব্যাটিং সামর্থ্যও দেখিয়েছেন দুজন। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) নতুন মৌসুমের প্রথম দিনে দুজনই জ্বলে উঠলেন ব্যাটে-বলে। বড় অবদান রাখলেন তারা দলের জয়ে।
  • ২০ মিনিটেই রশিদকে চিনে ফেলেন মুডি
    ১৮ বছর বয়সী তরুণ, পারবে কি আইপিএলের মতো টুর্নামেন্টে নিজেকে মেলে ধরতে। তাকে দলে নিয়ে ভুল করেননি তো, রশিদ খানকে নিয়ে এমন সব ভাবনা খেলা করছিল টম মুডির মনে। সে সময়ের সানরাইজার্স হায়দরাবাদ কোচের সংশয় দূর করতে বেশি সময় নেননি আফগানিস্তানের লেগ স্পিনার। মুডি জানান, রত্ন চিনতে সময় লেগেছিল স্রেফ ২০ মিনিট।
  • তিন হ্যাটট্রিকে চতুর্থ রশিদ খান
    ক্যারিয়ারে একটি হ্যাটট্রিকই কত বোলারের আরাধ্য। অনেক বিখ্যাত বোলারও পাননি এই স্বাদ। রশিদ খান সেখানে টি-টোয়েন্টিতে করে ফেললেন তিনটি হ্যাটট্রিক! বিগ ব্যাশে হ্যাটট্রিক করে আফগান লেগ স্পিনার নাম লেখালেন রেকর্ড বইয়ে।
  • এক দিনে ২ হ্যাটট্রিক
    অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিগ ব্যাশে এক দিনে হয়েছে দুই হ্যাটট্রিক। অ্যাডিলেইড স্ট্রাইকার্সের হয়ে সিডনি সিক্সার্সের বিপক্ষে পরপর তিন বলে উইকেট নিয়েছেন আফগান লেগ স্পিনার রশিদ খান। আর সিডনি থান্ডারের বিপক্ষে এই কৃতিত্ব দেখিয়েছেন মেলবোর্ন স্টার্সের পাকিস্তানি পেসার হারিস রউফ।
  • আবারও আফগানিস্তানের অধিনায়ক আসগর আফগান
    নেতৃত্ব নিয়ে আফগান ক্রিকেটে অস্থিরতা চলছেই। চলতি বছরে তৃতীয়বারের মতো পরিবর্তন হলো অধিনায়ক। নানা অধ্যায় পেরিয়ে ফের নেতৃত্বে ফিরলেন দেশের সফলতম অধিনায়ক আসগর আফগান। বিশ্বকাপের ঠিক আগে তাকে সরিয়ে দিয়ে শুরু হয়েছিল আফগানিস্তানের ক্রিকেটের পালা বদলের।
  • টি-টোয়েন্টি বোলারদের শীর্ষ দুইয়ে রশিদ-মুজিব
    আইসিসি টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে আগে থেকেই শীর্ষে ছিলেন রশিদ খান। এবার আফগান অধিনায়কের ঠিক পরেই জায়গা করে নিলেন সতীর্থ স্পিনার মুজিব-উর-রহমান। অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে আছেন আরেক আফগান মোহাম্মদ নবি।
  • ‘রিজার্ভ ডে’ না থাকার আক্ষেপ দুই দলের
    খেলা পরিত্যক্ত হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা যখন এলো, তখনও গ্যালারিতে ১৫ হাজারের চেয়ে বেশি দর্শক। বৃষ্টি ভেজা শরীর নিয়েও মনে ছিল আশা, যদি কয়েক ওভারও খেলা হয়! শেষ পর্যন্ত তাদের মাঠ ছাড়তে হয়েছে দীর্ঘশ্বাস ফেলে। টিভি পর্দার সামনে লাখো দর্শকেরও সঙ্গী ছিল হতাশা। একটি প্রশ্ন ছিল হয়তো সবারই, ফাইনালের ‘রিজার্ভ ডে’ কেন নেই!
  • বিশ্বের যে কোনো দলকে হারাতে পারে আফগানিস্তান: রশিদ
    টি-টোয়েন্টিতে সমীহ করার মতো দল হয়ে উঠেছে আফগানিস্তান। কদিন আগে সাকিব আল হাসান বলেছিলেন, এই দলকে হারাতে বাংলাদেশের কষ্ট করতে হয়। আর রশিদ খান ভালো করে জানেন যে এই সংস্করণে কতটা এগিয়ে তারা। আফগান অধিনায়ক মনে করেন, নিজেদের সেরা ক্রিকেট খেলতে পারলে বিশ্বের যে কোনো দলকে হারাতে পারে তার দল।
  • ‘এক হাত না থাকলেও দেশের জন্য খেলবে আফগানরা’
    আগের ম্যাচে পাওয়া চোট থেকে পুরোপুরি সেরে ওঠেননি এখনও। ফাইনালে তার মাঠে নামা নিয়ে আনুষ্ঠানিক ঘোষণাও আসেনি। তবে নিজের ভাবনাটা জানিয়ে রাখলেন রশিদ খান। ১০ ভাগ ফিট হলেও খেলবেন। দেশের জন্য যে কোনো অবস্থায়ই নাকি মাঠে নামতে প্রস্তুত আফগানরা!
  • আফগানদের সহজাত প্রতিভায় উচ্ছ্বসিত রশিদ
    একের পর এক প্রতিভা উঠে আসছে আফগানিস্তান ক্রিকেটে। রহস্য বোলারের ছড়াছড়ি দলে। কমতি নেই বিস্ফোরক ব্যাটসম্যানের। যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে মাঠের ঘাটতির পাশাপাশি সুযোগ-সুবিধার কমতি থাকতে পারে, কিন্তু প্রতিভার কোনো কমতি নেই। অধিনায়ক রশিদ খান মনে করেন, ক্রিকেটের প্রতি ভালোবাসার জন্যই দেশটিতে দেখা মিলছে এতো সহজাত প্রতিভার।
  • ‘রশিদ-মুজিবকে খেলায় রাতারাতি উন্নতি সম্ভব নয়’
    মানসম্পন্ন স্পিনের বিপক্ষে বাংলাদেশের ব্যাটসম্যানদের দুর্বলতা অনেক দিনের। সহসাই এখান থেকে উন্নতি সম্ভব নয়। প্রধান কোচ রাসেল ডমিঙ্গো মনে করেন, রশিদ খান, মুজিব উর রহমান মানের স্পিনারদের খেলার পথ বের করতে অনেক সময় ব্যয় করতে হবে তাদের।
  • ইমরান-সাকিবের পাশে রশিদ
    লেগ স্পিনে তিনি সময়ের সেরাদের একজন। ব্যাটিংয়ে উন্নতির ছাপও রাখছেন নিয়মিত। চট্টগ্রাম টেস্ট দিয়ে শুরু হলো টেস্ট অধিনায়ক হিসেবে পথচলা। নেতৃত্বের অভিষেকে ব্যাট-বল দুটিরই ঝলক দেখালেন রশিদ খান। গড়লেন দারুণ এক কীর্তি, টেস্ট ইতিহাসে যে কীর্তি আগে ছিল কেবল তিন জনের।
  • টেস্ট ইতিহাসের সর্বকনিষ্ঠ অধিনায়ক এখন রশিদ
    তার বয়স নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে হাস্যরস হয় প্রায়ই। কিন্তু রেকর্ড বই তো ধারণ করবে অফিসিয়াল হিসাবই! সেই হিসাব বলছে, বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে টস করেই রেকর্ডের পাতায় উঠে গেছেন রশিদ খানের নাম। টেস্ট ইতিহাসের সর্বকনিষ্ঠ অধিনায়ক এখন এই আফগান লেগ স্পিনার।
  • সাকিবকে দ্রুত ফেরাতে চান রশিদ
    বিশ্বকাপ শেষে পেরিয়ে গেছে দেড় মাসের বেশি। কিন্তু সাকিব আল হাসানের অসাধারণ পারফরম্যান্সের ইন্দ্রজাল যেন কাটছেই না। রশিদ খান যেমন এখনও ডুবে আছেন মুগ্ধতায়। এবার সেই সাকিবকে সামলানোর চ্যালেঞ্জ সামনে এসেছে আবার। রশিদের আশা, টেস্টে বিশ্বকাপের ফর্মে দেখা যাবে না সাকিবকে। বাংলাদেশ অধিনায়ককে দ্রুত আউট করতে চান আফগান অধিনায়ক। 
  • বাংলাদেশকে বার্তা দিয়ে রাখল জহির-রশিদের স্পিন
    মাত্র ৮ ওভার হাত ঘুরিয়েছেন রশিদ খান। জহির খান আরেকটু বেশি। তাতেই নাকাল বিসিবি একাদশের ব্যাটসম্যানরা। আফগানিস্তানের বিপক্ষে টেস্টে বাংলাদেশের সবচেয়ে বড় চ্যালেঞ্জ কী হবে, সেই বার্তা দিয়ে রাখলেন জহির-রশিদরা। সামলাতে হবে আফগানদের স্পিন বিষ।
  • রশিদকে নিয়ে সতর্ক সাকিব
    যে গতিতে উন্নতি করছে আফগানিস্তান তাতে তাদের বিপক্ষে যে কোনো সংস্করণেই খেলা চ্যালেঞ্জিং। সেই চ্যালেঞ্জ নিতে সবচেয়ে ভালোভাবে সামলাতে হবে রশিদ খানকে। সাকিব আল হাসান মনে করেন, চট্টগ্রাম টেস্টে এই লেগ স্পিনার হতে পারেন বড় হুমকি।
  • বাংলাদেশ সফরে আফগান দলে নতুনের ছড়াছড়ি
    অধিনায়ক নতুন। স্কোয়াডেও নতুনের জয়গান। নিয়মিত অধিনায়ক হিসেবে রশিদ খানের প্রথম অভিযানে একগাদা নতুন ক্রিকেটারে সাজানো দল নিয়ে বাংলাদেশ সফরে আসছে আফগানিস্তান।
  • তিন সংস্করণেই আফগানিস্তানের অধিনায়ক রশিদ
    বিশ্বকাপের আগে নেতৃত্বে বদল এনে বিস্ময় জাগিয়েছিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড। ক্রিকেটের সবচেয়ে বড় টুর্নামেন্টে দলের ব্যর্থতার পর আবারও চমকে দিয়েছে নেতৃত্বে পরিবর্তন এনে। তিন সংস্করণেই অধিনায়ক করা হয়েছে রশিদ খানকে। এই লেগ স্পিনারের ডেপুটি করা হয়েছে সাবেক অধিনায়ক আসগর আফগানকে।
  • বাংলাদেশের বিপক্ষে প্রথমবার উইকেটশূন্য রশিদ
    ম্যাচের আগে ভাবনা ছিল রশিদ খানকে সামলানো নিয়ে। বাংলাদেশ যে কঠিন উইকেটে চ্যালেঞ্জিং স্কোর গড়তে পারল, সেটির একটি বড় কারণ এই লেগ স্পিনারকে সামলানোর চ্যালেঞ্জে জয়ী হওয়া।
  • ওয়ার্নের মাঠে বাংলাদেশের হুমকি রশিদ
    বাংলাদেশের ড্রেসিং রুমের বাঁপাশে উঁচু একটি গ্যালারি। বেশ বড় অক্ষরে লেখা, ‘শেন ওয়ার্ন স্ট্যান্ড।’ ক্রিকেটে ইংলিশদের চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ানরা। তবে অস্ট্রেলিয়ার ওয়ার্ন আবার এই কাউন্টির মহানায়ক। বল হাতে একসময় এই মাঠে রাজত্ব করেছেন কিংবদন্তি লেগ স্পিনার, সাহসী ও অনুপ্রেরণাদায়ী নেতৃত্বে হ্যাম্পশায়ারকে তুলে নিয়েছিলেন শীর্ষ কাউন্টি দলের উচ্চতায়। সেই মাঠেই এবার বাংলাদেশের জন্য চ্যালেঞ্জের পসরা সাজিয়ে অপেক্ষা করছেন সময়ের সেরা লেগ স্পিনারদের একজন, রশিদ খান।
  • চাপে থাকা রশিদকে হালকা করে দেখছে না ভারত
    ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে বিশ্বকাপে সবচেয়ে খরুচে বোলিংয়ের রেকর্ড গড়া আফগান স্পিনার রশিদ খানকে ভারত হালকাভাবে নিচ্ছে না বলে জানিয়েছেন অলরাউন্ডার বিজয় শঙ্কর।
  • বিশ্বকাপে যার ওপর নজর থাকবে টেন্ডুলকারের
    ছয়টি বিশ্বকাপে খেলার অভিজ্ঞতায় সমৃদ্ধ শচীন টেন্ডুলকার এবারের আসরে নজর রাখছেন রশিদ খানের ওপর। ভারতীয় ব্যাটিং কিংবদন্তির বিশ্বাস, ইংল্যান্ড বিশ্বকাপে আলো ছড়াবেন আফগান এই লেগ স্পিনার।
  • রুদ্ধশ্বাস লড়াইয়ে জিতে টিকে থাকল উত্তরার আশা
    ছোট পুঁজি নিয়ে প্রাণপণে লড়াই করল বিকেএসপি। তারুণ্য নির্ভর দলটিকে হতাশ করে উত্তরা স্পোর্টিং ক্লাবকে উত্তেজনায় ঠাসা ম্যাচে নাটকীয় জয় এনে দিল দশম উইকেট জুটি। তাতে ঢাকা প্রিমিয়ার লিগে থেকে যাওয়ার আশা টিকে থাকল দলটির। আর এই হারে প্রথম বিভাগে নেমে যাওয়া নিশ্চিত হয়ে গেছে বিকেএসপির।
  • আফগানিস্তানের নেতৃত্বের বদলে ক্ষুব্ধ নবি-রশিদ
    আসগর আফগানকে আচমকাই আফগানিস্তানের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত জন্ম দিয়েছে বড় বিস্ময়ের। প্রক্রিয়াটা যে স্বাভাবিক ছিল না, সেটি আরও স্পষ্ট হলো মোহাম্মদ নবি ও রশিদ খানের প্রতিক্রিয়ায়। দলটির সবচেয়ে বড় দুই তারকা কড়া সমালোচনা করেছেন এই সিদ্ধান্তের।
  • তিন সংস্করণে আফগানিস্তানের নতুন তিন অধিনায়ক
    আসগর আফগানের নেতৃত্বে গত চার বছর যথেষ্টই সাফল্য পেয়েছে আফগানিস্তান। বিশ্বকাপের আগে তবু তাকে সরিয়ে দেওয়া হলো। শুধু এটিই নয়, নেতৃত্ব কাঠামোই আমূল বদলে ফেলেছে দলটি। তিন সংস্করণে দায়িত্ব দেওয়া হয়েছে তিন জনকে।
  • রশিদের স্পিনে ছোট লক্ষ্য পেল আফগানিস্তান
    টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো পাঁচ উইকেট নিলেন রশিদ খান। লেগ স্পিনারের দারুণ বোলিংয়ে টেস্টে নিজেদের প্রথম জয়ের জন্য আয়ারল্যান্ডের বিপক্ষে ছোট লক্ষ্য পেয়েছে আফগানিস্তান।
  • নবির টর্নেডো ইনিংস, রশিদের ইতিহাস
    বিস্ফোরক ব্যাটিংয়ে তৃতীয় টি-টোয়েন্টিতে দলকে দুইশ ছাড়ানো সংগ্রহ এনে দিলেন মোহাম্মদ নবি। বড় লক্ষ্য তাড়ায় আয়ারল্যান্ডকে কক্ষপথে রেখেছিলেন কেভিন ও’ব্রায়েন। তবে শেষটায় জাদু দেখালেন রশিদ খান। টানা চার বলে উইকেট নিয়ে আফগানিস্তানকে এনে দিলেন দারুণ এক জয়। আইরিশদের হোয়াইটওয়াশ করল আফগানরা।
  • আফগানিস্তানের রশিদ-আসগর, পাকিস্তানের হাসানের শাস্তি
    তিনটি ভিন্ন ঘটনায় শাস্তি পেয়েছেন পাকিস্তানের পেসার হাসান আলি এবং আফগানিস্তানের আসগর আফগান ও রশিদ খান। ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা দিতে হবে এই তিন ক্রিকেটারকে। একটি করে ডিমেরিট পয়েন্টও যুক্ত হয়েছে তাদের পাশে।
  • ব্যাটসম্যানদের চোখে তো ক্যামেরা নেই: রশিদ
    উন্নত হচ্ছে প্রযুক্তি, বাড়ছে বিশ্লেষণের পরিধি। আঙুল আর কবজির অবস্থান, গ্রিপ আর হাত থেকে বল পড়ে ফেলার উপায় নিয়ে নিত্য চলছে গবেষণা। সময়ের সঙ্গে বাড়ছে চ্যালেঞ্জ। এরপরও যেন বাড়ছে রশিদ খানের বলের ধার! প্রযুক্তির কাছে ধরা পড়ে যাওয়ার ভয় একটুও নেই এই লেগ স্পিনারের। বরং অগাধ আস্থা তার নিজের স্কিলে।
  • রশিদের ‘স্পেশাল দিন, স্পেশাল পারফরম্যান্স’
    ব্যাট হাতে যখন নামছেন, স্টেডিয়ামের বড় পর্দায় ভেসে উঠল ‘হ্যাপি বার্থডে’। এরপর শুরু হলো যেন জন্মদিন উদযাপন। ব্যাট হাতে অপরাজিত ঝড়ো ফিফটি। বল হাতে যথারীতি দুর্বোধ্য ও দুর্দান্ত। ফিল্ডিংয়ে একটি রান আউট। ম্যান অব দা ম্যাচ। দলের বিশাল জয়। পারফরম্যান্সের পরিপূর্ণ এক প্যাকেজ। জন্মদিনে আর কতটা চাওয়ার থাকতে পারে! রশিদ খান নিজেই বলছেন, ‘স্পেশাল দিন, স্পেশাল পারফরম্যান্স।’
  • আফগান দাপটে পাত্তাই পেল না বাংলাদেশ
    সুপার ফোরে ভারতের বিপক্ষে ম্যাচের আগের দিন এমন গুরুত্বহীন ম্যাচ খেলা একটি যন্ত্রণা বটে। তবে সেই ম্যাচেই বাংলাদেশকে পেতে হলো আরও বড় যন্ত্রণা। ম্যাচ যতই মূল্যহীন হোক, আফগানিস্তানের কাছে এভাবে বিধ্বস্ত হওয়ার মূল্য তো আছে! শুক্রবার দুবাইয়ের মহারণের আগের রাতে আবু ধাবিতে বড় হারের তিক্ত অভিজ্ঞতা নিয়ে ফিরতে হচ্ছে বাংলাদেশকে।
  • আইরিশদের উড়িয়ে সিরিজ জিতল আফগানরা
    জয়ের পথ তৈরি করে দিয়েছিলেন আফগান বোলাররা। সেই পথ ধরে ব্যাটসম্যানরা অনায়াসেই পৌঁছে গেছে কাঙ্ক্ষিত ঠিকানায়। সিরিজ নির্ধারণী ম্যাচে আফগানিস্তানের কাছে পাত্তাই পায়নি না আয়ারল্যান্ড।
  • ভারতের বিপক্ষে প্রথম টেস্টের ইংল্যান্ড দলে রশিদ
    ভারতের বিপক্ষে প্রথম টেস্টের ইংল্যান্ড দলে ডাক পেয়েছেন লেগ স্পিনার আদিল রশিদ। স্বাগতিকদের ১৩ সদস্যের দলে নতুন মুখ পেসার জেমি পোর্টার।
  • নিজেকে ছাড়িয়ে আরও এগিয়ে রশিদ
    শীর্ষে তার নাম আগে থেকেই। এবার নিজেকে ছাড়িয়ে যাওয়ার পালা। রেটিং পয়েন্ট আরও বেড়েছে। আরও সংহত হয়ছে অবস্থান। আইসিসি টি-টোয়েন্টি বোলারদের র‌্যাঙ্কিংয়ে আপাতত সবার ধরাছোঁয়ার বাইরে রশিদ খান।
  • আফগানদের সঙ্গে লড়াই করতেও পারল না বাংলাদেশ
    বোলিংয়ে ব্যর্থতা শুরু আর শেষে। ব্যাটিংয়ের ব্যর্থতা পুরো ইনিংস জুড়েই। ফিল্ডিংও হলো না খুব দারুণ কিছু। তিন বিভাগেই আফগানদের দাপটে অসহায় বাংলাদেশ পারল না লড়াই করতেও। হতাশার হারে সিরিজ শুরু হলো বাংলাদেশের।
  • বিশ্ব একাদশে শামি, রশিদ
    ওয়েস্ট ইন্ডিজ ও বিশ্ব একাদশের মধ্যকার হারিকেন রিলিফ টি-টোয়েন্টি থেকে অসুস্থতার জন্য সরে দাঁড়িয়েছেন ভারতের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। বৃহস্পতিবার লর্ডসে হতে যাওয়া ম্যাচের জন্য বিশ্ব একাদশ দলে তার জায়গায় ডাক পেয়েছেন পেসার মোহাম্মদ শামি।
  • বাংলাদেশ দলের ভেতরও রশিদকে নিয়ে আলোচনা
    সংবাদমাধ্যমের প্রশ্নের পর প্রশ্ন। সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা শঙ্কা। আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ চূড়ান্ত হওয়ার পর থেকেই আলোচনা রশিদ খানকে সামলানো নিয়ে। শুধু বাইরেই নয়, একই আলোচনা চলছে বাংলাদেশ দলের ভেতরও। হিসেবি ঝুঁকিতেই খোঁজা হচ্ছে এই লেগ স্পিনারকে সামলানোর সমাধান।
  • রশিদ, মুজিবকে তামিমের সমীহ
    সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্য সবচেয়ে বড় ধাঁধা লেগ স্পিন। আফগানিস্তানের রশিদ খানের স্পিন হতে পারে তাদের জন্য বড় পরীক্ষা। দারুণ বোলিংয়ে মুগ্ধতা ছড়ানো অফ স্পিনার মুজিব উর রহমানও পারেন চ্যালেঞ্জ ছুড়ে দিতে। দুই জনই বিপিএলে খেলে যাওয়ায় তাদের সামর্থ্য জানেন তামিম ইকবাল। দুই জনের জন্যই তার রয়েছে অগাধ শ্রদ্ধা।
  • রশিদের স্পিনে আফগানিস্তানের জয়
    বিশ্বকাপ বাছাই পর্বের সুপার সিক্সে টানা দ্বিতীয় জয় পেয়েছে আফগানিস্তান। রশিদ খানের স্পিনে সংযুক্ত আরব আমিরাতকে সহজেই হারিয়েছে তারা।
  • ওয়ানডে ইতিহাসের সর্বকনিষ্ঠ এক নম্বর রশিদ খান
    অবিশ্বাস্য ধারাবাহিকতা আর সাফল্যের রথ ছুটিয়ে রশিদ খান পৌঁছে গেলেন গৌরবের নতুন ঠিকানায়। আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিয়ের শীর্ষে উঠেছেন সময়ের আলোচিত এই আফগান লেগ স্পিনার। ওয়ানডে বোলারদের চূড়ায় ওঠা সবচেয়ে কম বয়সী বোলার তিনিই।
  • জিম্বাবুয়েকে উড়িয়ে দিল আফগানিস্তান
    আগেই সিরিজ নিশ্চিত করা আফগানিস্তান শেষ ম্যাচে উড়িয়ে দিল জিম্বাবুয়েকে। ব্যাটিং ব্যর্থতায় আরেকটি বড় হারের স্বাদ পেল গ্রায়েম ক্রিমারের দল।
  • জাদুকরী রশিদে বিধ্বস্ত ওয়েস্ট ইন্ডিজ
    টি-টোয়েন্টি সিরিজে লড়াই করতে না পারা আফগানিস্তান ওয়ানডে সিরিজে শুরুটা করেছে দুর্দান্ত। রশিদ খানের জাদুকরী বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে দিয়েছে দলটি।
  • রশিদের ৩ রানে ৫ উইকেট!
    লক্ষ্য এমনিতেই ছিল কঠিন। আয়ারল্যান্ড তবু পথে ছিল। কিন্তু সেটি অসম্ভব হয়ে উঠল রশিদ খানের অবিশ্বাস্য বোলিংয়ে। ২ ওভারে ৩ রানে ৫ উইকেট নিয়ে তরুণ আফগান লেগ স্পিনার গুঁড়িয়ে দিলেন আইরিশদের।
  • রশিদ, নবির স্পিনে আফগানিস্তানের জয়
    শেষ ১৭ ওভারে প্রয়োজন ৮৯ রান, হাতে ৬ উইকেট। ঘরের মাঠে চেনা কন্ডিশনে আফগানিস্তানের বিপক্ষে এই সমীকরণও মেলাতে পারেনি জিম্বাবুয়ে। দ্বিতীয় ওয়ানডেতে গ্রায়েম ক্রেমারের দল হেরেছে ৫৪ রানে।