• আইপিএলের জন্য পাকিস্তান-আফগানিস্তান সিরিজের ভেন্যু বদল
    ভেন্যু পরিবর্তন করা হয়েছে পাকিস্তান ও আফগানিস্তানের ওয়ানডে সিরিজের। সংযুক্ত আরব আমিরাত থেকে সরিয়ে দুই দলের আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের সিরিজটি এখন হবে শ্রীলঙ্কায়।
  • ১৬ বছর বয়সে আফগান দলে নুর, জায়গা হারালেন আসগর
    সবশেষ ওয়ানডে সিরিজে ছিলেন আফগানিস্তানের অধিনায়ক। এরপর হারান নেতৃত্ব। এবার আসগর আফগানকে ছাড়াই পাকিস্তান সিরিজের দল ঘোষণা করেছে আফগানিস্তান। দলে জায়গা পেয়েছেন চমক জাগানো ১৬ বছর বয়সী রিস্ট স্পিনার নুর আহমেদ।
  • ফের আফগানদের টি-টোয়েন্টি অধিনায়ক রশিদ
    কদিন আগে রশিদ খান নিজেই বলেছিলেন, অধিনায়কের দায়িত্বকে ভয় পান তিনি। কারণ, তাতে যদি তার পারফরম্যান্সে প্রভাব পড়ে। কিন্তু তাকেই আবার দেওয়া হলো নেতৃত্বভার। আফগানিস্তানের টি-টোয়েন্টি অধিনায়ক করা হয়েছে দলটির এই লেগ স্পিনারকে।
  • নবিকে আফগান বোর্ড থেকে অব্যাহতি
    চমক জাগিয়ে খেলোয়াড়ি জীবনেই মোহাম্মদ নবি জায়গা পেয়েছিলেন বোর্ডে। তবে আপাতত আর এই ভূমিকায় থাকছেন না তিনি। তাকে সদস্যপদ থেকে অব্যাহতি দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।
  • অধিনায়কত্বে ভয় রশিদ খানের
    নেতৃত্বের চেয়ে দলের জন্য পারফর্ম করাই রশিদ খানের কাছে বেশি গুরুত্বপূর্ণ। আফগানিস্তানের এই লেগ স্পিনারের ভয়, অধিনায়কত্বের প্রভাব পড়তে পারে তার মাঠের খেলায়। তাই সহ-অধিনায়কের দায়িত্ব নিয়েই সন্তুষ্ট তিনি।
  • আসগরের জায়গায় আফগানিস্তানের নতুন অধিনায়ক শাহিদি
    আবার নেতৃত্বে পরিবর্তন এনেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। তিন সংস্করণের ক্রিকেটে জাতীয় দলের অধিনায়কত্ব থেকে সরিয়ে দিয়েছে আসগর আফগানকে। টেস্ট ও ওয়ানডের নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন বাঁহাতি ব্যাটসম্যান হাশমতউল্লাহ শাহিদি।
  • অ্যাশেজের আগে অস্ট্রেলিয়া-আফগানিস্তান টেস্ট
    কোভিডের প্রকোপে গত বছর স্থগিত হওয়া টেস্ট এবছর খেলার সুযোগ পাচ্ছে আফগানিস্তান। আগামী নভেম্বরে আফগানদের বিপক্ষে টেস্ট দিয়েই শুরু হবে অস্ট্রেলিয়ার নতুন মৌসুম। এরপর তারা খেলবে পাঁচ টেস্ট ম্যাচের অ্যাশেজ সিরিজ।
  • জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল আফগানিস্তান
    সিরিজের শেষ ম্যাচের গল্পটাও প্রায় একইরকম; আফগানিস্তানের বড় ইনিংসের জবাবে ব্যাট হাতে ব্যর্থ জিম্বাবুয়ে। ওভারপ্রতি ৯-এর বেশি রান তাড়ায় প্রতিপক্ষকে সেভাবে কখনোই চ্যালেঞ্জ জানাতে পারেনি তারা। নাজিবউল্লাহ জাদরানের ঝড়ো ইনিংসের পর বোলারদের নৈপুণ্যে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল আসগর আফগানের দল।
  • ধোনির রেকর্ড ছুঁলেন আসগর
    ছেলেদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ড স্পর্শ করেছেন আসগর আফগান। তিনি ভাগ বসিয়েছেন সাবেক ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির রেকর্ডে।
  • নবির অলরাউন্ড নৈপুণ্যে সিরিজ আফগানিস্তানের
    বিস্ফোরক ইনিংস খেলার পর বল হাতেও আলো ছড়ালেন মোহাম্মদ নবি। তার অলরাউন্ড পারফরম্যান্সে জিম্বাবুয়ের বিপক্ষে আরেকটি অনায়াস জয় পেল আফগানিস্তান। এক ম্যাচ বাকি থাকতেই টি-টোয়েন্টি সিরিজ নিশ্চিত করল আসগর আফগানের দল।
  • গুরবাজ ঝড় ও বোলারদের নৈপুণ্যে আফগানিস্তানের জয়
    ব্যাট হাতে ঝড় তুললেন রহমানউল্লাহ গুরবাজ। কার্যকর ইনিংস খেললেন আসগর আফগান। এরপর বোলারদের দারুণ নৈপুণ্যে সহজেই জিতল আফগানিস্তান।
  • উইলিয়ামস-টিরিপানোর হৃদয় ভেঙে রশিদের হাসি
    ব্যাট হাতে দারুণ দৃঢ়তায় শেষ দিনেও দলকে টানছিলেন শন উইলিয়ামস। বড় লক্ষ্যের স্বপ্নটা ক্রমে আরও বড় হচ্ছিল ফলো অনে পড়া জিম্বাবুয়ের। দুর্দান্ত বোলিংয়ে যা হতে দেননি রশিদ খান। ছোট লক্ষ্য তাড়া করতে মোটেও বেগ পেতে হয়নি আফগানদের।
  • উইলিয়ামস-টিরিপানোর অসাধারণ প্রতিরোধে শেষ দিনে ম্যাচ
    চা-বিরতির সময় যা ছিল অভাবনীয়, দিন শেষে সবই বাস্তব। জিম্বাবুয়ের লিড, ইনিংস পরাজয় এড়ানো, পঞ্চম দিনে ম্যাচ...! রশিদ খানের দুর্দান্ত বোলিং আফগানিস্তানকে নিয়ে গিয়েছিল ইনিংস ব্যবধানে জয়ের দুয়ারে। কিন্তু শন উইলিয়ামসের দুর্দান্ত সেঞ্চুরি ও ডোনাল্ড টিরিপানোর সঙ্গে অসাধারণ জুটিতে জিম্বাবুয়ে ম্যাচ নিয়ে গেল শেষ দিনে।
  • রশিদ-হামজার নৈপুণ্যে ফলো অনে জিম্বাবুয়ে
    উদ্বোধনী জুটিতে দলকে ভালো শুরু এনে দেন প্রিন্স মাসভাউরে ও কেভিন কাসুজা। বিপর্যয়ে দলের হাল ধরে আশি ছাড়ানো ইনিংস খেলেন সিকান্দার রাজা। কিন্তু তাতেও ফলো অন এড়াতে পারেনি জিম্বাবুয়ে। রশিদ খান, আমির হামজাদের দুর্দান্ত বোলিংয়ে বড় ব্যবধানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে দলটি।
  • মারডক-মুশফিকদের পাশে হাশমতউল্লাহ
    শুরু থেকে শেষ পর্যন্ত খেলে গেলেন একই মেজাজে। দুই দিনে ফাঁদে ফেলার অনেক চেষ্টাই করে গেছে জিম্বাবুয়ে। তাতে পা দেননি হাশমতউল্লাহ শাহিদি। অটল ছিলেন নিজের পরিকল্পনায়। খেলে গেছেন বল অনুযায়ী। তাতে জায়গা করে নিয়েছেন ইতিহাসের পাতায়। আফগানিস্তানের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে করলেন ডাবল সেঞ্চুরি।
  • আসগরের সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে আফগানিস্তান
    প্রথম টেস্টে বাজে হারের হতাশা ভুলে দলকে পথ দেখালেন আসগর আফগান। টেস্টে আফগানিস্তান অধিনায়ক করলেন নিজের প্রথম সেঞ্চুরি। তাকে দারুণ সঙ্গ দিয়ে তিন অঙ্ক ছোঁয়ার কাছে হাশমতউল্লাহ শাহিদি। দুই জনের অবিচ্ছিন্ন দেড়শ ছাড়ানো জুটিতে জিম্বাবুয়ের বিপক্ষে বড় সংগ্রহের পথে আফগানিস্তান।
  • এক গুগলিতেই যেভাবে রশিদকে দলে নিয়েছিলেন ইনজামাম
    প্রথম সুযোগ মিলেছিল আফগানিস্তানের টি-টোয়েন্টি দলে। অথচ রশিদ খানের আন্তর্জাতিক অভিষেক ওয়ানডে দিয়ে। সেটির পেছনেই আছে দারুণ এক গল্প। আফগানিস্তানের সেই সময়ের কোচ ইনজামাম-উল-হক নেটে ব্যাট করে কীভাবে রশিদকে দলে নিয়েছিলেন, সেই গল্প শোনলেন এই লেগ স্পিনার।
  • দুঃস্বপ্নের অভিষেকে রেকর্ড বইয়ে মালিক
    টেস্ট অভিষেক নিয়ে নিশ্চয়ই স্বপ্নের ডালি সাজিয়েছিলেন আব্দুল মালিক। কিন্তু বাস্তবতা তাকে পরিচয় করিয়েছে বিভীষিকার সঙ্গে। আফগানিস্তানের তরুণ এই ওপেনার অভিষেক টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে দুই ইনিংসেই আউট হয়েছেন শূন্য রানে। ক্রিকেটের পরিভাষায় যাকে বলে ‘পেয়ার।’ তাতে তার নাম খোদাই হয়ে গেছে অনাকাঙ্ক্ষিত কয়েকটি রেকর্ডে।
  • উইলিয়ামসের সেঞ্চুরি, দুই দিনেই জিম্বাবুয়ের জয়
    দুর্দান্ত ব্যাটিংয়ে পথ দেখালেন শন উইলিয়ামস। তার দারুণ সেঞ্চুরিতে প্রথম ইনিংসে জিম্বাবুয়ে পেল একশ ছাড়ানো লিড। বোলারদের নৈপুণ্যে দ্বিতীয় ইনিংসেও আফগানিস্তানকে দেড়শ পার হতে দিল না সফরকারীরা। ছোট লক্ষ্য পেয়ে বড় জয় নিয়ে মাঠ ছাড়ল উইলিয়ামসের দল।
  • আফগানদের গুঁড়িয়ে জিম্বাবুয়ের লিড
    নতুন বলে প্রতিপক্ষকে কাঁপিয়ে দিলেন ব্লেসিং মুজারাবানি। দারুণ সঙ্গ দিলেন ভিক্টর নাউচি। দুজনের তোপে আফগানিস্তান গুটিয়ে গেছে দেড়শর নিচে। পরে অধিনায়ক শন উইলিয়ামসের ব্যাটে জিম্বাবুয়ে পেয়েছে লিড।
  • জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্টে নেই রশিদ
    আঙুলে পাওয়া চোট থেকে এখনও পুরোপুরি সেরে ওঠেননি রশিদ খান। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্টে তাই এই লেগ স্পিনারকে পাচ্ছে না আফগানিস্তান।
  • আফগান টেস্ট দলে নতুনের ছড়াছড়ি
    জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য একগাদা নতুন খেলোয়াড় নিয়ে দল দিয়েছে আফগানিস্তান। সুযোগ পেয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের অপেক্ষায় থাকা ৭ ক্রিকেটার।
  • জিম্বাবুয়ে টেস্ট দলে নেই টেইলর-আরভিন
    আফগানিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে অভিজ্ঞ দুই ক্রিকেটার ব্রেন্ডন টেইলর ও ক্রেইগ আরভিনকে পাচ্ছে না জিম্বাবুয়ে। সাড়ে তিন বছর পর সাদা পোশাকের দলে ফিরেছেন টপ অর্ডার ব্যাটসম্যান তারিসাই মুসাকান্দা।
  • রেকর্ড গড়া স্টার্লিংকে ছাপিয়ে নায়ক রশিদ
    দুর্দান্ত ব্যাটিংয়ে লড়াই করলেন পল স্টার্লিং। নাম লেখালেন রেকর্ডের একটি পাতায়ও। কিন্তু তার সেঞ্চুরিতেও হার এড়াতে পারেনি আয়ারল্যান্ড। অলরাউন্ড নৈপুণ্যে ব্যবধান গড়ে দিলেন রশিদ খান। তার হাত ধরে ওয়ানডেতে প্রথমবারের মতো আইরিশদের হোয়াইটওয়াশ করেছে আফগানিস্তান।
  • রহমতের সেঞ্চুরিতে সিরিজ আফগানদের
    পল স্টার্লিংয়ের সেঞ্চুরির পরও নিয়ন্ত্রিত বোলিংয়ে নাভিন-উল-হক ও মুজিব উর রহমান লক্ষ্যটা রাখলেন নাগালে। রেকর্ড গড়া জুটিতে বাকি কাজটা সহজেই সারলেন রহমত শাহ ও হাশমতউল্লাহ শাহিদি। আয়ারল্যান্ডকে উড়িয়ে এক ম্যাচ হাতে রেখে ওয়ানডে সিরিজ জিতল আফগানিস্তান।
  • গুরবাজের সেঞ্চুরি, রশিদ-ঝড়ে জিতল আফগানিস্তান
    রেকর্ড গড়া সেঞ্চুরিতে অভিষেক রাঙালেন রহমানউল্লাহ গুরবাজ। শেষ দিকে ঝড়ো ইনিংসে দলকে তিনশ রানের কাছে নিয়ে গেলেন রশিদ খান। সেই রানই যথেষ্ট হয়েছে আফগানিস্তানের জন্য। আয়ারল্যান্ডকে হারিয়ে আইসিসি ওয়ানডে সুপার লিগে শুভ সূচনা করেছে দলটি।
  • অভিষেকে ছক্কার ঝড়ে গুরবাজের বিশ্ব রেকর্ড
    ছক্কায় শুরু ওয়ানডে ক্যারিয়ার। ছক্কায় স্পর্শ ফিফটি। ছক্কার মালা গেঁথেই সেঞ্চুরির ঠিকানায় পা। অভিষেক ওয়ানডেতে দুর্দান্ত সেঞ্চুরিতে রেকর্ড বইয়ের কয়েকটি পাতায় নাম লেখালেন আফগানিস্তানের ওপেনার রহমানউল্লাহ গুরবাজ।
  • টেস্ট ক্রিকেট এবার ওমানে
    টেস্ট মর্যাদা পাওয়া থেকে এখনও বেশ দূরে আছে ওমান। তবে খুব শিগগিরই দেশটিতে হতে যাচ্ছে টেস্ট ম্যাচ! সংযুক্ত আরব আমিরাত, ভারতের পর আফগানিস্তানের নতুন ‘হোম’ ভেন্যু ওমান।
  • বিশ্বের সবচেয়ে সৌভাগ্যবান ক্রিকেটার!
    বয়স মোটে ১৫। এই বয়সেই মিলেছে বিগ ব্যাশের মতো আসরে খেলার সুযোগ। নূর আহমাদ যেন আনন্দে আকাশে উড়ছেন। আফগানিস্তানের এই চায়নাম্যান বোলার নিজেকে মনে করছেন বিশ্বের সবচেয়ে সৌভাগ্যবান ক্রিকেটার।
  • প্রথম অফিসিয়াল সফরে আফগানিস্তানকে আমন্ত্রণ পাকিস্তানের
    পাকিস্তান সফরের সুযোগ আফগানিস্তানের সামনে। যুদ্ধ বিধ্বস্ত দেশটিকে প্রথমবারের মতো স্বীকৃত কোনো সফরের জন্য ডেকেছে পিসিবি। বোর্ডের প্রধান নির্বাহী জানিয়েছেন, আগামী বছর সিরিজটি আয়োজনের চেষ্টা থাকবে তাদের।
  • কোমা থেকে চিরঘুমে আফগান ক্রিকেটার নাজিব
    সড়ক দুর্ঘটনার পর চার দিন ধরে কোমায় ছিলেন নাজিব তারাকাই। সেখান থেকে আর ফেরা হলো না এই আফগান ব্যাটসম্যানের। ২৯ বছর বয়সেই চলে গেলেন আগ্রাসী এই টপ অর্ডার ব্যাটসম্যান।
  • সড়ক দুর্ঘটনার পর কোমায় আফগানিস্তানের নাজিব
    সড়ক দুর্ঘটনায় মারাত্মকভাবে আহত হয়েছেন আফগানিস্তানের ক্রিকেটার নাজিব তারাকাই। হাসপাতালে চিকিৎসাধীন এই ওপেনার কোমায় আছেন।
  • অস্ট্রেলিয়ায় টেস্ট খেলার অপেক্ষা বাড়ল আফগানিস্তানের
    অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট খেলার অপেক্ষা আরও দীর্ঘ হলো আফগানিস্তানের। করোনাভাইরাস পরিস্থিতিতে সূচি জটিলতায় স্থগিত করা হয়েছে দুই দলের একমাত্র টেস্টটি।
  • বোলিংয়ে নতুন অস্ত্র যোগ করার চেষ্টায় রশিদ
    বল হাতে টি-টোয়েন্টি ক্রিকেটে বরাবরই ব্যাটসম্যানদের জন্য আতঙ্কের নাম রশিদ খান। নিজেকে আরও সমৃদ্ধ করতে নতুন একটি ডেলিভারি নিয়ে কাজ করছেন বলে জানালেন আফগানিস্তানের এই লেগ স্পিনার। যা আরও বেশি উইকেট পেতে সহায়তা করবে বলে মনে করছেন তিনি।
  • আমাদের স্বপ্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়: রশিদ
    বিশ্বের বিভিন্ন দেশের টি-টোয়েন্টি টুর্নামেন্ট মাতিয়ে বেড়াচ্ছেন আফগান ক্রিকেটাররা। তাদের ঘিরে অনেক বড় স্বপ্ন রশিদ খানের। আফগানিস্তানের এই লেগ স্পিনার জানালেন, জিততে চান টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার মতে, বিশ্বকাপ জেতার জন্য যথেষ্ট প্রতিভা দলের সব বিভাগে আছে। এখন প্রয়োজন স্রেফ নিজেদের ওপর বিশ্বাস রাখা।
  • ক্যারিয়ার সেরা বোলিংয়ে উজ্জ্বল নবি
    ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগটা দারুণ কাটছে মোহাম্মদ নবির। ব্যাটে-বলে রাখছেন দারুণ অবদান। এবার বোলিংয়ে গড়ে দিলেন ব্যবধান। ক্যারিয়ারে প্রথমবারের মতো পাঁচ উইকেট নিয়ে জিতলেন ম্যাচ সেরার পুরস্কার। 
  • অস্ট্রেলিয়ায় দিবা-রাত্রির টেস্টকে আফগানিস্তানের ‘না’
    শঙ্কা কাটিয়ে অস্ট্রেলিয়া সফরের নতুন সূচি পেয়ে রোমাঞ্চিত আফগানিস্তান। একই সঙ্গে বাস্তবতা সামনে এনে দেশটি জানিয়েছে, এখনও দিবা-রাত্রির টেস্ট খেলতে প্রস্তুত নয় তারা। অস্ট্রেলিয়ায় লাল বলে খেলতে চায় দলটি।
  • মোলসের জায়গায় আফগান ক্রিকেট পরিচালক আহমাদজাই
    পুনর্গঠনের মধ্য দিয়ে যাওয়া আফগানিস্তান ক্রিকেট বোর্ড ক্রিকেট পরিচালক হিসেবে নিয়োগ দিয়েছে রাইস আহমাদজাইকে। অ্যান্ডি মোলসের জায়গায় এলেন আফগানদের সাবেক এই অধিনায়ক।
  • রেকর্ড গড়ে ৩০০ ছুঁয়ে রশিদের চাওয়া নতুন কিছু
    জোড়া রেকর্ড গড়ে ৩০০ টি-টোয়েন্টি উইকেট ছোঁয়ার পর রশিদ খান তাকিয়ে সামনে। আফগানিস্তানের লেগ স্পিন জাদুকর ছড়াতে চান আরও বিস্ময়, গড়তে চান নতুন সব কীর্তি, উপহার দিতে চান আরও রেকর্ড।
  • আফগান ক্রিকেট বোর্ডে নবি
    আফগানিস্তান ক্রিকেট বোর্ডে (এসিবি) যুক্ত করা হয়েছে মোহাম্মদ নবিকে। সাবেক এই অধিনায়ককে বোর্ডের সদস্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।
  • জিম্বাবুয়ে-আফগানিস্তান টি-টোয়েন্টি সিরিজ স্থগিত
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বাতিল হয়ে গেল ক্রিকেটের আরেকটি সিরিজ। আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজটি আপাতত আয়োজন না করার ঘোষণা দিয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট (জেডসি)।
  • আফগান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী বরখাস্ত
    চুক্তির মেয়াদ বাকি ছিল দুই বছর। তার আগেই বরখাস্ত হলেন আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) প্রধান নির্বাহী কর্মকর্তা লুতফুল্লাহ স্টানিকজাই।
  • ২০ মিনিটেই রশিদকে চিনে ফেলেন মুডি
    ১৮ বছর বয়সী তরুণ, পারবে কি আইপিএলের মতো টুর্নামেন্টে নিজেকে মেলে ধরতে। তাকে দলে নিয়ে ভুল করেননি তো, রশিদ খানকে নিয়ে এমন সব ভাবনা খেলা করছিল টম মুডির মনে। সে সময়ের সানরাইজার্স হায়দরাবাদ কোচের সংশয় দূর করতে বেশি সময় নেননি আফগানিস্তানের লেগ স্পিনার। মুডি জানান, রত্ন চিনতে সময় লেগেছিল স্রেফ ২০ মিনিট।
  • পা হারালেও মনোবল হারাননি আফগান কোচ
    পায়ের সংক্রমণ হয়ে উঠছিল প্রাণঘাতী। তাই বাঁ হাঁটুর নিচ থেকে কেটে ফেলতে হয়েছে পা। তবে মস্তিষ্ক তো আর কাটা পড়েনি! আফগানিস্তানের ডিরেক্টর অব ক্রিকেট অ্যান্ডি মোলস আত্মবিশ্বাসী, পা হারালেও থমকে যাবে না কোচ হিসেবে তার পথচলা।
  • পার্থে খেলবে আফগানিস্তান, চূড়ান্ত কোহলিদের সফর সূচিও
    করোনাভাইরাস পরিস্থিতির অনিশ্চয়তার মধ্যেও আগামী অস্ট্রেলিয়ান গ্রীষ্মে ক্রিকেট মাঠে ফেরার সম্ভাবনা প্রবল হয়েছে আরও। ভারতের বিপক্ষে সিরিজের তো বটেই, আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের সূচিও চূড়ান্ত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।
  • কাটা পড়ছে ক্লুজনারদের বেতন
    করোনাভাইরাস পরিস্থিতিতে কোচিং স্টাফের সবার বেতন কাটার সিদ্ধান্ত নিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। মে মাসে তাদের বেতন ২৫ শতাংশ কম দেওয়া হবে।
  • বিপিএলে ম্যাচ পাতানোর চেষ্টা, নিষিদ্ধ শফিকউল্লাহ
    আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) দুর্নীতি বিরোধী ধারা ভঙ্গের দায় স্বীকার করায় ব্যাটসম্যান শফিকউল্লাহকে ৬ বছরের জন্য সব ধরনের ক্রিকেট কার্যক্রম থেকে নিষিদ্ধ করা হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগের মধ্যে অন্যতম ছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ম্যাচ পাতানোর চেষ্টা।
  • রশিদকে ছাপিয়ে ও’ব্রায়েনের ছক্কায় আইরিশদের জয়
    আফগানিস্তান আর আয়ারল্যান্ডের লড়াই প্রায়ই হাজির হয় রোমাঞ্চ ও নাটকীয়তার পসরা সাজিয়ে। তেমনই এক দফা নাটক মঞ্চস্থ হলো গ্রেটার নয়ডায়। হারের কিনারায় দাঁড়িয়ে রশিদ খানের ছক্কা ও চারে ম্যাচ টাই করল আফগানিস্তান। কিন্তু সুপার ওভারে সেই রশিদের শেষ বলেই ছক্কা মেরে আয়ারল্যান্ডকে জয় এনে দিলেন কেভিন ও’ব্রায়েন।
  • আফগানদের জয়ে নায়ক মুজিব
    প্রথম ম্যাচে মুজিব উর রহমান ছিলেন খরুচে। পরের ম্যাচে তিনিই জয়ের অন্যতম নায়ক। ব্যাটসম্যানদের সম্মিলিত প্রচেষ্টা আফগানিস্তানকে এনে দিয়েছিল বড় পুঁজি। দুর্দান্ত বোলিংয়ে আইরিশিদের লক্ষ্য ছুঁতে দেননি মুজিব, রশিদ খানরা। এক ম্যাচ বাকি রেখেই তাই টি-টোয়েন্টি সিরিজ জিতে গেছে আফগানরা।
  • রশিদ-নাজিবউল্লাহর নৈপুণ্যে আয়ারল্যান্ডকে হারাল আফগানিস্তান
    পল স্টার্লিংয়ের ঝড় থামিয়ে লক্ষ্যটা নাগালের বাইরে যেতে দিলেন না রশিদ খান। রান তাড়ায় ভালো শুরুর পর দ্রুত ৩ উইকেট হারিয়ে পথ হারাতে বসেছিল দল। ছয় নম্বরে ব্যাটিংয়ে ঝড়ো ইনিংস খেললেন নাজিবউল্লাহ জাদরান। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করল আফগানিস্তান।
  • নিষেধাজ্ঞা থেকে শাহজাদের 'মুক্তি'
    শৃঙ্খলা ভঙ্গের দায়ে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ হওয়া মোহাম্মদ শাহজাদের খেলার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। আফগান এই ওপেনারের ক্ষমার আবেদন মঞ্জুর করেছে তারা।
  • আফগান দলে ফিরলেন শাপুর ও উসমান
    আফগানিস্তান টি-টোয়েন্টি দলে ফিরেছেন পেসার শাপুর জাদরান ও তরুণ ওপেনার উসমান গনি।
  • আরেক আফগান লেগ স্পিনারের আগমনী বার্তা
    আফগান ক্রিকেট সংশ্লিষ্টরা প্রায় বলেন, আফগানিস্তানে লেগ স্পিনারের অভাব নেই। উঠে আসছে আরও অনেক। সেটির খানিকটা নমুনা দেখা গেল যুব বিশ্বকাপের প্রথম ম্যাচে। আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দলের লেগ স্পিনার শফিকউল্লাহ গাফারি নিয়েছেন ৬ উইকেট। স্বাগতিক দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-১৯ দলকে উড়িয়ে টুর্নামেন্ট শুরু করেছে আফগান যুবারা।
  • তিন হ্যাটট্রিকে চতুর্থ রশিদ খান
    ক্যারিয়ারে একটি হ্যাটট্রিকই কত বোলারের আরাধ্য। অনেক বিখ্যাত বোলারও পাননি এই স্বাদ। রশিদ খান সেখানে টি-টোয়েন্টিতে করে ফেললেন তিনটি হ্যাটট্রিক! বিগ ব্যাশে হ্যাটট্রিক করে আফগান লেগ স্পিনার নাম লেখালেন রেকর্ড বইয়ে।
  • আবারও আফগানিস্তানের অধিনায়ক আসগর আফগান
    নেতৃত্ব নিয়ে আফগান ক্রিকেটে অস্থিরতা চলছেই। চলতি বছরে তৃতীয়বারের মতো পরিবর্তন হলো অধিনায়ক। নানা অধ্যায় পেরিয়ে ফের নেতৃত্বে ফিরলেন দেশের সফলতম অধিনায়ক আসগর আফগান। বিশ্বকাপের ঠিক আগে তাকে সরিয়ে দিয়ে শুরু হয়েছিল আফগানিস্তানের ক্রিকেটের পালা বদলের।
  • দাপুটে উইন্ডিজের বিপক্ষে বড় হার আফগানিস্তানের
    শামার ব্রুকসের সেঞ্চুরি আর রাকিম কর্নওয়ালের দশ উইকেটে আগের দিনই বড় হারের শঙ্কায় পড়েছিল আফগানিস্তান। জেসন হোল্ডারের তোপে তৃতীয় দিনে নাটকীয় কিছু করতে পারলেন না আফগান টেল এন্ডাররা। দাপুটে পারফরম্যান্সে লক্ষ্ণৌ টেস্টে ৯ উইকেটের জয় তুলে নিল ওয়েস্ট ইন্ডিজ।
  • ব্রুকসের সেঞ্চুরি ও কর্নওয়ালের ১০ উইকেটে হারের মুখে আফগানিস্তান
    ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজকে প্রায় একাই টানলেন শামার ব্রুকস। দ্বিতীয় ইনিংসেও প্রতিপক্ষের স্পিনে খেই হারালেন আফগানিস্তানের ব্যাটসম্যানরা। মাত্র দ্বিতীয় টেস্ট খেলতে নামা রাকিম কর্নওয়ালের দশ উইকেটে জয়ের খুব কাছে পৌঁছে গেছে ক্যারিবিয়ানরা।
  • কর্নওয়ালের ৭ উইকেটে ঘায়েল আফগান ব্যাটিং
    ‘আমাদের আছে বিশ্ব সেরা স্পিনারদের তিনজন’-ম্যাচের আগে ওয়েস্ট ইন্ডিজকে একরকম হুমকি দিয়ে রেখেছিলেন আফগানিস্তান কোচ ল্যান্স ক্লুজনার। কিন্তু ম্যাচের প্রথম দিনে দেখা গেল উল্টো চিত্র। ক্যারিবিয়ান স্পিনেই বিধ্বস্ত আফগান ব্যাটিং। মাত্র দ্বিতীয় টেস্ট খেলতে নামা অফ স্পিনার রাকিম কর্নওয়াল একাই নিলেন ৭ উইকেট।
  • বাদ শহিদি, আফগান টেস্ট দলে প্রথমবার জানাত
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন আফগান অলরাউন্ডার করিম জানাত। প্রথমবারের মতো ডাক পেয়েছেন টেস্ট দলে। এখনও আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ না পাওয়া তরুণ পেসার নিজাত মাসুদও আছেন পনেরো সদস্যের দলে। তবে বাদ পড়েছেন অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটসম্যান হাশমতউল্লাহ শহিদি।
  • সেমি-ফাইনালে মুখোমুখি বাংলাদেশ-আফগানিস্তান, ভারত-পাকিস্তান
    এসিসি ইমার্জিং টিমস কাপের সেমি-ফাইনালে আফগানস্তানকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে বাংলাদেশ। সেমি-ফাইনালের অন্য ম্যাচে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান।
  • রহমানউল্লাহ-ঝড়ে রেকর্ড সংগ্রহ গড়ে সিরিজ আফগানদের
    বিস্ফোরক ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টিতে আফগানিস্তানকে নিজেদের সর্বোচ্চ সংগ্রহ এনে দিলেন রহমানউল্লাহ গুরবাজ। বাকিটা সারলেন বোলাররা। ওয়েস্ট ইন্ডিজকে সহজেই হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ ঘরে তুলেছে আফগানিস্তান।
  • জানাতের রেকর্ডে উইন্ডিজকে হারাল আফগানরা
    করিম জানাতের রেকর্ড গড়া বোলিংয়ে গুঁড়িয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজের আগ্রাসী ব্যাটিং লাইন-আপ। মাঝারি পুঁজি নিয়েও বড় ব্যবধানের জয়ে টি-টোয়েন্টি সিরিজে ঘুরে দাঁড়িয়েছে আফগানিস্তান।
  • ক্যারিবিয়ান দাপটে পাত্তা পেল না আফগানরা
    ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়া আফগানিস্তান টি-টোয়েন্টি সিরিজও শুরু করেছে বড় হার দিয়ে। এভিন লুইসের ঝড়ো ব্যাটিং আর কাইরন পোলার্ডের অলরাউন্ড নৈপুণ্যে বড় জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ।
  • হোপের সেঞ্চুরিতে পিষ্ট আফগানদের আশা
    আগের দুই ম্যাচেও আফগানদের যথেষ্ট ভুগিয়েছেন শেই হোপ। তবে তার সেরা আর আফগানদের যন্ত্রণার চূড়ান্ত রূপটা যেন জমা ছিল শেষ ম্যাচের জন্য। এই ওপেনারের অপরাজিত সেঞ্চুরিতে তৃতীয় ওয়ানডেতেও জিতল ওয়েস্ট ইন্ডিজ। সিরিজে হোয়াইটওয়াশড হলো আফগানিস্তান।
  • ৫ বছর পর উইন্ডিজের ওয়ানডে সিরিজ জয়
    দীর্ঘ পাঁচ বছরেরও বেশি সময় পর ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পেল ওয়েস্ট ইন্ডিজ। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আফগানিস্তানকে হারিয়ে সিরিজ ঘরে তুলেছে ক্যারিবীয়রা।
  • আফগানদের উড়িয়ে দিল উইন্ডিজ
    আফগানিস্তানকে কম রানে থামিয়ে আসল কাজটা সেরে রেখেছিলেন বোলাররা। ব্যাটিংয়ে শুরুতে দ্রুত দুই উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজকে পথ দেখালেন রোস্টন চেইস। ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে এনে দিলেন অনায়াস জয়।
  • অনেক পরিবর্তন আফগানিস্তান দলে
    বিশ্বকাপের ব্যর্থতা ভুলে যেন নতুন করে শুরু করতে যাচ্ছে আফগানিস্তান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে অনেক পরিবর্তন এনেছে দেশটি।
  • আফগান ক্রিকেটে নতুন ভূমিকায় মোলস
    আফগানিস্তান ক্রিকেট দলের প্রধান নির্বাচকের দায়িত্ব পেয়েছেন মাঝে ভারপ্রাপ্ত কোচের পদে থাকা অ্যান্ডি মোলস। একই সঙ্গে ‘ডিরেক্টর অফ ক্রিকেট’-এর দায়িত্বও দেয়া হয়েছে সাবেক এই ইংলিশ ক্রিকেটারকে।
  • আফগানিস্তানের নতুন প্রধান কোচ ক্লুজনার
    নতুন প্রধান কোচ হিসেবে দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার ল্যান্স ক্লুজনারকে বেছে নিয়েছে আফগানিস্তান।
  • ‘রিজার্ভ ডে’ না থাকার আক্ষেপ দুই দলের
    খেলা পরিত্যক্ত হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা যখন এলো, তখনও গ্যালারিতে ১৫ হাজারের চেয়ে বেশি দর্শক। বৃষ্টি ভেজা শরীর নিয়েও মনে ছিল আশা, যদি কয়েক ওভারও খেলা হয়! শেষ পর্যন্ত তাদের মাঠ ছাড়তে হয়েছে দীর্ঘশ্বাস ফেলে। টিভি পর্দার সামনে লাখো দর্শকেরও সঙ্গী ছিল হতাশা। একটি প্রশ্ন ছিল হয়তো সবারই, ফাইনালের ‘রিজার্ভ ডে’ কেন নেই!
  • যুগ্ম চ্যাম্পিয়ন বাংলাদেশ-আফগানিস্তান
    প্রাথমিক পর্বে দুই দলের লড়াইয়ে ছিল সমতা। ঢাকায় জিতেছিল আফগানিস্তান। চট্টগ্রামে শোধ নিয়েছিল বাংলাদেশ। ফাইনালে ছিল রোমাঞ্চের হাতছানি। তাতে জল ঢেলে দিল বৃষ্টি। পরিত্যক্ত হয়ে গেল ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনাল। বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যে কোনো টি-টোয়েন্টি এই প্রথম পরিত্যক্ত হল।
  • এবার ট্রফির লড়াইয়ে বাংলাদেশ-আফগানিস্তান
    ফাইনালের আগের দিন যখন বাংলাদেশ দলের অনুশীলন শেষ হলো, মিরপুরের আকাশে তখন মেঘের ঘনঘটা। বাংলাদেশের ড্রেসিং রুম থেকে অবশ্য অস্বস্তির মেঘ সরে গেছে অনেকটাই। প্রায় অপরাজেয় হয়ে ওঠা আফগানদের হারানো গেছে আগের ম্যাচে। আত্মবিশ্বাস নিয়েই তাই ফাইনালের লড়াইয়ে নামবে বাংলাদেশ। তবে র‍্যাঙ্কিং, স্কিল আর সামর্থ্য মিলিয়ে ফাইনালেও ফেবারিট আফগানিস্তানই।
  • বিশ্বের যে কোনো দলকে হারাতে পারে আফগানিস্তান: রশিদ
    টি-টোয়েন্টিতে সমীহ করার মতো দল হয়ে উঠেছে আফগানিস্তান। কদিন আগে সাকিব আল হাসান বলেছিলেন, এই দলকে হারাতে বাংলাদেশের কষ্ট করতে হয়। আর রশিদ খান ভালো করে জানেন যে এই সংস্করণে কতটা এগিয়ে তারা। আফগান অধিনায়ক মনে করেন, নিজেদের সেরা ক্রিকেট খেলতে পারলে বিশ্বের যে কোনো দলকে হারাতে পারে তার দল।
  • আফগানদের সহজাত প্রতিভায় উচ্ছ্বসিত রশিদ
    একের পর এক প্রতিভা উঠে আসছে আফগানিস্তান ক্রিকেটে। রহস্য বোলারের ছড়াছড়ি দলে। কমতি নেই বিস্ফোরক ব্যাটসম্যানের। যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে মাঠের ঘাটতির পাশাপাশি সুযোগ-সুবিধার কমতি থাকতে পারে, কিন্তু প্রতিভার কোনো কমতি নেই। অধিনায়ক রশিদ খান মনে করেন, ক্রিকেটের প্রতি ভালোবাসার জন্যই দেশটিতে দেখা মিলছে এতো সহজাত প্রতিভার।
  • ছবিতে বাংলাদেশ-আফগানিস্তান দ্বিতীয় লড়াই
    বোলারদের নৈপুণ্যে লক্ষ্যটা ছিল নাগালেই। সতীর্থ ব্যাটসম্যানদের ব্যর্থতার ভিড়ে দলকে এগিয়ে নিলেন অধিনায়ক সাকিব আল হাসান। তার অনবদ্য ইনিংসে আফগানদের বিপক্ষে টানা চার টি-টোয়েন্টি হারের পর জয়ের দেখা পেল বাংলাদেশ। ছবি: সুমন বাবু
  • সাকিব মাস্টারক্লাসে ভাঙল হারের বৃত্ত
    ঘুরে দাঁড়িয়ে বোলাররা লক্ষ্যটা রেখেছিলেন হাতের নাগালে। দুই ওপেনারের দ্রুত বিদায়ের পর দলকে কক্ষপথে ফেরান সাকিব আল হাসান। ফ্লাড লাইট বিভ্রাটের পর টানা তিন ওভারে উইকেট হারিয়ে কঠিন হয়ে পড়েছিল সমীকরণ। তবে অধিনায়কের অসাধারণ ইনিংসে জয়ের হাসিতে মাঠ ছেড়েছে বাংলাদেশ।
  • মাসাকাদজার বিদায়ী ঝড়ে থামল আফগানদের জয়যাত্রা
    ব্যাট হাতে শেষবার মাঠে ঢোকার সময় দুই দলের কাছ থেকেই পেলেন ‘গার্ড অব অনার।’ উইকেটে গিয়ে শেষবারের মতো নিলেন গার্ড। এরপরই উত্তাল হয়ে উঠল হ্যামিল্টন মাসাকাদজার ব্যাট। ক্যারিয়ার জুড়ে অনেক সময়ই প্রত্যাশা আর প্রাপ্তির টানাপোড়েন ছিল যার পারফরম্যান্সে, শেষ ম্যাচ রাঙালেন তিনি নিজেকেই যেন বিদায়ী উপহার দিয়ে। থামল টি-টোয়েন্টিতে আফগানিস্তানের অপরাজেয় যাত্রা।
  • টানা এক ডজন জয়ে আফগানিস্তানের বিশ্বরেকর্ড
    টি-টোয়েন্টি ক্রিকেটে আফগানিস্তান বেশ কিছুদিন ধরে শীর্ষ দলগুলির জন্যও সমীহ জাগানিয়া শক্তি। এবার রেকর্ড বইয়ের একটি জায়গায় তারা ছাড়িয়ে গেল সব দলকেই। ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে টানা সবচেয়ে বেশি ম্যাচ জয়ের বিশ্ব রেকর্ড গড়েছে আফগানিস্তান। টানা ১২ ম্যাচ!
  • ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশের হার
    মোহাম্মদ নবির ঝড়ো ইনিংসের পরও লক্ষ্যটা নাগালেই ছিল। তবে মুজিব উর রহমানের দারুণ বোলিং আর ব্যাটসম্যানদের বাজে ব্যাটিংয়ের জন্য পেরে উঠলো না বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ২৫ রানে হারল সাকিব আল হাসানের দল।
  • ‘আফিফের তো এমনই খেলার কথা’
    বয়স ভিত্তিক দলে খেলার সময় থেকেই বিস্ফোরক ব্যাটসম্যান হিসেবে পরিচিত আফিফ হোসেন। বাঁহাতি এই ব্যাটসম্যান কেমন তাণ্ডব চালাতে পারেন ভালো করেই জানা আছে রহমানউল্লাহ গুরবাজের। জিম্বাবুয়ের বিপক্ষে আফিফের বিস্ফোরক ব্যাটিংয়ে তাই অবাক নন এই আফগান ওপেনার।
  • জিম্বাবুয়েকে হারিয়ে আফগানিস্তানের শুভ সূচনা
    জয় দিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শুরু করেছে আফগানিস্তান। নাজিবউল্লাহ জাদরান ও মোহাম্মদ নবির বিস্ফোরক জুটিতে বড় সংগ্রহ গড়া দলটি সহজেই হারিয়েছে জিম্বাবুয়েকে।
  • আফিফ-মোসাদ্দেকের ব্যাটে বাংলাদেশের রোমাঞ্চকর জয়
    আট নম্বরে নেমে ম্যাচের ভাগ্য গড়ে দিলেন আফিফ হোসেন। বোলিংয়ে ভালো করার পর ব্যাটিংয়েও অবদান রাখলেন মোসাদ্দেক হোসেন। দুই তরুণের দৃঢ়তায় রোমাঞ্চকর লড়াইয়ে জিম্বাবুয়েকে ৩ উইকেটে হারিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে শুভ সূচনা করেছে বাংলাদেশ।
  • যার হাত ধরে ‘নষ্ট সময়’ থেকে স্বপ্নের সময়ে আফগান ক্রিকেট
    যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে তখন সবে ক্রিকেট শুরু হয়েছে। লোকে ভীষণ বিরক্ত। হাসাহাসিও করেন কেউ কেউ। অনেকের কাছেই এটি আফগানদের খেলা নয়। খামাখা সময় নষ্ট করছে বলে নিয়মিতই তিরষ্কার করা হতো ক্রিকেট সংশ্লিষ্টদের। আজ ক্রিকেটই আফগানদের দিয়েছে নতুন পরিচয়। গোটা দেশ ভাসছে ক্রিকেট জোয়ারে। সেই ‘নষ্ট’ সময়গুলোই আজ উপহার দিয়েছে স্বপ্নময় সময়। এই স্বপ্নযাত্রার অন্যতম সারথি, ধ্বংসস্তুপ থেকে আফগান ক্রিকেটের আজকের পর্যায়ে উঠে আসার পুরো পথচলায় ছিলেন ও আছেন যিনি, সেই নওরোজ মঙ্গল শোনালেন তাদের রোমাঞ্চকর অভিযানের গল্প।
  • ছবিতে বাংলাদেশ-আফগানিস্তান টেস্টের চতুর্থ দিন
    সারাদিনে বারবার বৃষ্টি বাধায় খেলা হয়েছে মোটে ৫০.৫ ওভার। বাজে ব্যাটিংয়ের প্রদর্শনীতে এর মধ্যেই বড় হারের পথ খুঁজে নিয়েছে বাংলাদেশ। চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিন শেষে জয়ের জন্য আর ৪টি উইকেট চাই আফগানিস্তানের। ছবি: সুমন বাবু ও আইসিসি
  • বাংলাদেশকে মাড়িয়ে জয়ের দুয়ারে আফগানিস্তান
    তৃতীয় দিন শেষেই ম্যাচের গতিপথ অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল। চিত্রপটে পরিবর্তন আনতে অবিশ্বাস্য কিছু করে দেখাতে হতো বাংলাদেশকে। তা তো হয়ইনি, বরং দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং ব্যর্থতায় বড় ব্যবধানে হারের শঙ্কায় পড়েছে সাকিব আল হাসানের দল। ব্যাটে-বলে পুরো চার দিনেই আধিপত্য করা আফগানিস্তানের জয়টা এখন শুধুই সময়ের ব্যাপার।
  • বৃষ্টি নিয়ে দুর্ভাবনায় আফগানরা
    ইন্টারনেটে কয়েকটা ক্লিকেই সব চলে এসেছে চোখের সামনে। তারপরও আরেকটু নিশ্চিত হতে চায় আফগানিস্তান দল। আবহাওয়ার পূর্বাভাসের বিভিন্ন ওয়েবসাইট জানাচ্ছে, চট্টগ্রাম টেস্টের শেষ দুই দিনেই অনেকটা সময় জুড়ে আছে বৃষ্টির শঙ্কা। আরও নিশ্চিত হতে স্থানীয় আবহাওয়া অফিসের কাছে আরও ভালো করে পূর্বাভাস জানতে চেয়েছে আফগানরা।
  • ছবিতে বাংলাদেশ-আফগানিস্তান টেস্টের তৃতীয় দিন
    জয়ের সম্ভাবনা জোরালো রাখতে প্রথম ইনিংসে বড় লিড পাওয়া আফগানিস্তানকে দ্বিতীয় ইনিংসে থামাতে হতো খুব অল্পে। ইব্রাহিম জাদরান ও আসগর আফগানের দৃঢ়তায় পূরণ হয়নি বাংলাদেশের সে লক্ষ্য। হতশ্রী ব্যাটিংয়ের পর স্বাগতিক বোলারদের ব্যর্থতায় চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন শেষে সুবিধাজনক অবস্থায় সফরকারীরা। ছবি: সুমন বাবু ও আইসিসি
  • জয়ের পথে ‘৭০ শতাংশ’ এগিয়েছে আফগানিস্তান
    দুই দিন বাকি। হাতে দুই উইকেট। আফগানিস্তান এগিয়ে ৩৭৪ রানে। তৃতীয় দিন শেষে যা চিত্র, আফগান ওপেনার ইব্রাহিম জাদরানের বিশ্বাস, চট্টগ্রাম টেস্ট জয়ের পথে অনেকটাই এগিয়ে গেছে তাদের দল।
  • ইমরান-সাকিবের পাশে রশিদ
    লেগ স্পিনে তিনি সময়ের সেরাদের একজন। ব্যাটিংয়ে উন্নতির ছাপও রাখছেন নিয়মিত। চট্টগ্রাম টেস্ট দিয়ে শুরু হলো টেস্ট অধিনায়ক হিসেবে পথচলা। নেতৃত্বের অভিষেকে ব্যাট-বল দুটিরই ঝলক দেখালেন রশিদ খান। গড়লেন দারুণ এক কীর্তি, টেস্ট ইতিহাসে যে কীর্তি আগে ছিল কেবল তিন জনের।
  • বাংলাদেশকে হতাশ করে চারশর পথে আফগানদের লিড
    প্রথম ইনিংসের বড় লিড দ্বিতীয় ইনিংসে আরও অনেক বাড়িয়ে নিয়েছে আফগানিস্তান। তৃতীয় দিন শেষে তাদের লিড ৩৭৪ রানের।
  • ছবিতে বাংলাদেশ-আফগানিস্তান টেস্টের দ্বিতীয় দিন
    সাকিব আল হাসান ও তাইজুল ইসলামের নৈপুণ্যে প্রথম ইনিংসে আফগানিস্তানকে সাড়ে তিনশর আগেই থামাল বাংলাদেশ। তবে হতশ্রী ব্যাটিংয়ে মিলিয়ে গেছে সে সাফল্য। স্বাগতিক ব্যাটসম্যানদের ব্যর্থতায় চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন শেষে ভালো অবস্থায় সফরকারীরা। ছবি: সুমন বাবু
  • হতশ্রী ব্যাটিংয়ে বিবর্ণ বাংলাদেশ
    আফগানদের দুর্দান্ত বোলিংয়ের সঙ্গে যোগ হলো বাংলাদেশের বাজে ব্যাটিং। চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে তাই বড় লিডের পথে আফগানিস্তান।
  • ছবিতে বাংলাদেশ-আফগানিস্তান টেস্টের প্রথম দিন
    প্রথম সেশনে বাংলাদেশের স্পিনারদের দাপটের পর আফগানিস্তানকে এগিয়ে নিলেন রহমত শাহ ও আসগর আফগান। দুই অভিজ্ঞ ব্যাটসম্যানের নৈপুণ্যে চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে ভালো অবস্থায় সফরকারীরা। ছবি: সুমন বাবু
  • রহমতের স্বপ্ন পূরণের আনন্দ
    যে কোনো টেস্ট সেঞ্চুরিই স্পেশাল কিছু। প্রথম টেস্ট সেঞ্চুরি তো আরও স্মরণীয়। আর যদি হয় দেশের টেস্ট ইতিহাসেরই প্রথম সেঞ্চুরি? একটি দেশের কেবল একজন ক্রিকেটারের সৌভাগ্য হয় সেই ইতিহাসের অংশ হওয়ার। অনির্বচনীয় সেই স্বাদ পেয়ে উচ্ছ্বসিত রহমত শাহ।
  • দুর্দান্ত সেঞ্চুরিতে ইতিহাসে রহমত
    অফ স্টাম্পের বাইরের নিরীহ বলটি ব্যাটের কানা ছুঁয়ে এলো ভেতরে। স্টাম্প ভাঙার শব্দ, নাকি হৃদয় ভাঙার আওয়াজ? ঠিক আগের টেস্টে এভাবেই হৃদয় ভাঙার যন্ত্রণায় পুড়েছিলেন রহমত শাহ। হাতছানি দিয়েও মিলিয়ে গিয়েছিল সেঞ্চুরি। তবে সেই হতাশা পেছনে ফেললেন পরের টেস্টেই। সেঞ্চুরিতে নিজের নাম খোদাই করে নিলেন আফগানিস্তানের ক্রিকেট ইতিহাসে। 
  • বাংলাদেশের স্পিন মঞ্চে রহমত-আসগরের আলো
    উইকেট-কৌশল নিয়ে অনেক জল্পনা শেষে দেখা গেল সেই পুরানো চিত্রই। দুই দলেরই একাদশে স্পেশালিস্ট স্পিনার চার জন করে। তবে সাজিয়ে রাখা সেই স্পিন মঞ্চে আলো ছড়ালেন দুই আফগান ব্যাটসম্যান। সেঞ্চুরিতে ইতিহাস গড়লেন রহমত শাহ। সেঞ্চুরির হাতছানি আসগর আফগানের সামনেও। দিনটিও তাই আফগানদের।
  • টেস্ট ইতিহাসের সর্বকনিষ্ঠ অধিনায়ক এখন রশিদ
    তার বয়স নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে হাস্যরস হয় প্রায়ই। কিন্তু রেকর্ড বই তো ধারণ করবে অফিসিয়াল হিসাবই! সেই হিসাব বলছে, বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে টস করেই রেকর্ডের পাতায় উঠে গেছেন রশিদ খানের নাম। টেস্ট ইতিহাসের সর্বকনিষ্ঠ অধিনায়ক এখন এই আফগান লেগ স্পিনার।
  • রহমত-আসগরের ব্যাটে আফগানদের দিন
    বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে আফগানিস্তান।
  • সাকিবকে দ্রুত ফেরাতে চান রশিদ
    বিশ্বকাপ শেষে পেরিয়ে গেছে দেড় মাসের বেশি। কিন্তু সাকিব আল হাসানের অসাধারণ পারফরম্যান্সের ইন্দ্রজাল যেন কাটছেই না। রশিদ খান যেমন এখনও ডুবে আছেন মুগ্ধতায়। এবার সেই সাকিবকে সামলানোর চ্যালেঞ্জ সামনে এসেছে আবার। রশিদের আশা, টেস্টে বিশ্বকাপের ফর্মে দেখা যাবে না সাকিবকে। বাংলাদেশ অধিনায়ককে দ্রুত আউট করতে চান আফগান অধিনায়ক। 
  • বাংলাদেশের প্রতি আফগানদের শ্রদ্ধা আছে, ভয় নেই
    চট্টগ্রাম টেস্টে বাংলাদেশকে এগিয়ে রাখতে কোনো দ্বিধা নেই আফগানদের। আপত্তি নেই নিজেদের আন্ডারডগ মানতেও। তবে বাইরের হিসাব মাথায় নিয়ে তারা নামতে চায় না মাঠে। আফগানিস্তানের প্রধান নির্বাচক ও ভারপ্রাপ্ত কোচ অ্যান্ডি মোলস জানালেন, মাঠে ছেড়ে কথা বলবে না তার দল।