• ‘এটি ক্লাব ক্রিকেট নয়’, ম্যাচ কমানোয় চটেছেন ইনজামাম
    কোভিডের ছোবলে ওলট-পালট হলো ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া সিরিজের সূচি। সেটির প্রভাবে কেন ওয়েস্ট ইন্ডিজ-পাকিস্তান সিরিজের ম্যাচ কমে গেল, তা বুঝেই উঠতে পারছেন না ইনজামাম-উল-হক। এতে পাকিস্তান ক্রিকেটের মর্যাদাহানি করা হয়েছে বলেই মনে করেন পাকিস্তানের সাবেক অধিনায়ক।
  • ‘অ্যাশেজের চেয়েও উত্তাপের ছিল ভারত-পাকিস্তান সিরিজ’
    ক্রিকেটের সবচেয়ে পুরনো দ্বৈরথ অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের অ্যাশেজ সিরিজ নিয়ে মানুষের আগ্রহের কমতি দেখা যায় না কখনোই। মাঠের লড়াই শুরুর আগেই চারদিকে ছড়িয়ে পড়ে এর উত্তাপ। কিন্তু পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম-উল-হকের মতে, ভারত-পাকিস্তান সিরিজ ছিল অ্যাশেজের চেয়েও বেশি রোমাঞ্চের।
  • তিন নম্বরের পর পাকিস্তানের সব টেল এন্ডার!
    পাকিস্তান দলের ব্যাটিং লাইন-আপে প্রথম তিন ব্যাটসম্যান ছাড়া আর কাউকে চোখে পড়ছে না ইনজামাম-উল-হকের। মিডল অর্ডার বলতে কিছু খুঁজে পাচ্ছেন না সাবেক এই অধিনায়ক। তার কাছে মনে হচ্ছে, তিন নম্বরের পর থেকে সবাই বুঝি টেল এন্ডার!‍
  • বাবরের মতো ধারাবাহিক কাউকে দেখেননি ইনজামাম
    একের পর এক দারুণ সব ইনিংসে দ্যুতি ছড়াচ্ছেন বাবর আজম। দলের জয়ে রাখছেন বড় অবদান। ব্যাট হাতে উত্তরসূরির এমন ছন্দে মুগ্ধ ইনজামাম-উল-হক। পাকিস্তানের সাবেক এই অধিনায়ক বলছেন, বাবরের মতো এতটা ধারাবাহিক কাউকে দেখেননি তিনি।
  • এক গুগলিতেই যেভাবে রশিদকে দলে নিয়েছিলেন ইনজামাম
    প্রথম সুযোগ মিলেছিল আফগানিস্তানের টি-টোয়েন্টি দলে। অথচ রশিদ খানের আন্তর্জাতিক অভিষেক ওয়ানডে দিয়ে। সেটির পেছনেই আছে দারুণ এক গল্প। আফগানিস্তানের সেই সময়ের কোচ ইনজামাম-উল-হক নেটে ব্যাট করে কীভাবে রশিদকে দলে নিয়েছিলেন, সেই গল্প শোনলেন এই লেগ স্পিনার।
  • ইনজামামরা যখন বুঝেছিলেন দ্রাবিড় ‘স্পেশাল’
    রাহুল দ্রাবিড় যে বিশেষ একজন, গোটা ক্রিকেট দুনিয়া তা জানে। ক্যারিয়ারের উজ্জ্বল ছবিতেই সেটি ফুটিয়ে তুলেছেন এই ভারতীয় কিংবদন্তি। তবে ইনজামাম-উল-হক বলছেন, ক্যারিয়ারের শুরুতেই তারা দ্রাবিড়কে দেখে বুঝতে পেরেছিলেন, তিনি স্পেশাল।
  • ‘আমিরের ঘটনা পাকিস্তানের ভাবমূর্তির জন্য নেতিবাচক’
    ‘টিম ম্যানেজমেন্টের সঙ্গে ঝামেলায়’ জড়িয়ে মোহাম্মদ আমিরের আচমকা অবসরের সিদ্ধান্তে নানা প্রতিক্রিয়া আসছে পাকিস্তানের সাবেক ক্রিকেটারদের কাছ থেকে। ইনজামাম-উল-হক যেমন মনে করছেন, এই পেসারের উচ্চ পর্যায়ে আগে অভিযোগ করা উচিত ছিল। তবে তার এই ঘটনায় পাকিস্তান ক্রিকেটের ভাবমূর্তি যে নষ্ট হচ্ছে, এতে কোনো সন্দেহ নেই সাবেক এই অধিনায়কের।
  • আজহারের নেতৃত্ব নিয়ে পিসিবির মন্তব্যে ক্ষুব্ধ ইনজামাম
    নিউ জিল্যান্ড সফরের দল দেওয়া হয়নি এখনও। কিন্তু আজহার আলির টেস্ট অধিনায়কত্বের ভবিষ্যৎ নিয়ে এরই মধ্যে ইঙ্গিত দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। যা মোটেও ভালো লাগেনি ইনজামাম-উল-হকের। বোর্ডের সমালোচনা করে পাকিস্তানের সাবেক অধিনায়ক বললেন, দলের মধ্যে বিভেদ সৃষ্টি করতে যথেষ্ট এসব মন্তব্য।
  • মিসবাহর শরীরী ভাষায় বিরক্ত ইনজামাম
    ম্যাচের বাকি ছিল ঢের, কিন্তু মিসবাহ-উল-হক যেন হাল ছেড়ে দিলেন শুরুতেই। হতাশায় তখনই তার মাথায় হাত! ম্যাচের মাঝপথেই পাকিস্তানি কোচের এমন প্রতিক্রিয়া একদমই ভালো লাগেনি ইনজামাম-উল-হকের। দলের অভিভাবক মিসবাহর শরীরী ভাষা নিয়ে প্রশ্ন তুলেছেন পাকিস্তানের এই সাবেক অধিনায়ক।
  • ঘরে বসে ধোনির অবসর ভালো লাগেনি ইনজামামের
    মাঠ থেকে মিলেছে সম্মান, মাঠের পারফরম্যান্সেই ধরা দিয়েছে তারকাখ্যাতি। বিদায় কেন মাঠ থেকে নয়? এই প্রশ্ন তুলে পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম-উল-হক বলছেন, মাঠ থেকেই বিদায় নেওয়া উচিত ছিল মহেন্দ্র সিং ধোনির।
  • ‘এখনও সিরিজ জিততে পারে পাকিস্তান’
    ম্যানচেস্টার টেস্টে পাকিস্তান জয়ের আশা জাগিয়েও শেষ পর্যন্ত হেরে যাওয়ায় ভীষণ হতাশ হয়েছেন ইনজামাম-উল-হক। তবে ইংল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজে এখনও পাকিস্তানকেই ফেভারিট মনে করছেন দেশটির সাবেক এই অধিনায়ক। আজহার আলির দল ঘুরে দাঁড়িয়ে সিরিজ জিতবে বলে তিনি আশাবাদী।
  • হানিফের রেকর্ড ভাঙার ‘ইচ্ছা ছিল না’ ইনজামামের
    সুযোগ এসেছিল পাকিস্তানের হয়ে সর্বোচ্চ টেস্ট ইনিংসের নতুন রেকর্ড গড়ার। মাত্র ৮ রানের জন্য হানিফ মোহাম্মদের রেকর্ড ভেঙে নিজেকে চূড়ায় নিতে পারেননি ইনজামাম-উল-হক। পাকিস্তানের সাবেক এই অধিনায়ক বলছেন, পূর্বসূরির রেকর্ড ভাঙার ইচ্ছাই নাকি তার ছিল না।
  • বড় ছক্কার চ্যালেঞ্জে নেমেছিলেন রিচার্ডস-ইনজামাম
    ইনজামাম-উল-হক যখন আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেন, ভিভ রিচার্ডস ততদিনে অবসরে। সেই সময়েই আত্মবিশ্বাসে টগবগ তরুণ পাকিস্তানি ব্যাটসম্যানকে ‘বড় ছক্কার’ চ্যালেঞ্জ জানিয়েছিলেন ক্যারিবিয়ান কিংবদন্তি।
  • পাকিস্তানের প্রধান নির্বাচকের পদ ছাড়ছেন ইনজামাম
    পাকিস্তানের প্রধান নির্বাচকের পদ ছাড়ার ঘোষণা দিয়েছেন ইনজামাম-উল-হক। চুক্তি আর নবায়ন না করার সিদ্ধান্ত নেওয়া সাবেক এই অধিনায়কের মেয়াদ শেষ হবে ৩১ জুলাই।