• ঝড়ো দুই সেঞ্চুরিতে তামিম-ম্যাককালামদের সঙ্গী বেয়ারস্টো
    ট্রেন্ট বোল্টকে পরপর দুই বলে চার মেরে শুরু করলেন ইনিংস গড়ার পথচলা। এরপর কেবল ছুটেই চললেন জনি বেয়ারস্টো। নিউ জিল্যান্ড বোলারদের গুঁড়িয়ে তুলে নিলেন টানা দ্বিতীয় সেঞ্চুরি। সঙ্গে দারুণ এক কীর্তিতে নাম লেখালেন ইংল্যান্ডের এই ব্যাটসম্যান।
  • স্টোকস ঠিক সময়ে নেতৃত্ব পেয়েছে: ম্যাককালাম
    ব‍্যর্থতার বৃত্তে বন্দি থাকা দলকে কক্ষপথে ফেরাতে নতুন কাণ্ডারি বেছে নেয় ইং‍ল‍্যান্ড। বেন স্টোকসের অধিনায়কত্বে সেই পথে দল আছে ভালোভাবেই। ইংলিশদের টেস্ট কোচ ব্রেন্ডন ম্যাককালাম মনে করেন, নেতৃত্বভার একদম সঠিক সময়েই এসেছে স্টোকসের কাঁধে।
  • ম্যাককালাম-স্টোকস যুগের আনন্দময় ভ্রমণ শুরু
    গত বছরের জুনের ঘটনা। লর্ডস টেস্টের শেষ দিন সকালে যখন ইনিংস ঘোষণা করল নিউ জিল্যান্ড, জয়ের জন্য ইংল্যান্ডের লক্ষ্য দাঁড়াল ৭৫ ওভারে ২৭৩। কিন্তু জয় তো ইংলিশদের ভাবনায়ই নেই! ৭০ ওভার নিরাপদ ব্যাটিংয়ে ৩ উইকেটে ১৭০ রান নিয়ে মাঠ ছাড়ল তারা ড্রয়ের স্বস্তি নিয়ে। এবার ট্রেন্ট ব্রিজেও সমীকরণ প্রায় একই, বরং একটু কঠিন। ৭২ ওভারে ২৯৯। এই ম্যাচ ইংল্যান্ড শেষ করে দিল ৫০ ওভারেই। রোমাঞ্চকর রান তাড়ায় অবিস্মরণীয় এক জয়!
  • যে কারণে ইংল্যান্ড টেস্ট দলের দায়িত্ব নিয়েছেন ম্যাককালাম
    সাদা বলের ক্রিকেটে বিশ্বের সেরা দলগুলোর একটি ইংল্যান্ড, ওয়ানডের বর্তমান চ্যাম্পিয়ন তারা। কিন্তু টেস্টে তাদের অবস্থা এখন যাচ্ছেতাই। জিততে যেন ভুলেই গেছে এই সংস্করণে হাজার ম্যাচ খেলা একমাত্র দলটি। ব্যর্থতার খোলসে বন্দি ইংলিশদের টেস্ট দলের প্রধান কোচের দায়িত্ব নিয়েছেন ব্রেন্ডন ম্যাককালাম। নিউ জিল্যান্ডের সাবেক অধিনায়ক বলেছেন, ইংল্যান্ডকে কক্ষপথে ফেরানোর কঠিন চ্যালেঞ্জই তাকে আকৃষ্ট করেছে এই দায়িত্বে।
  • ইংল্যান্ড টেস্ট দলের প্রধান কোচ ম্যাককালাম
    ব্যর্থতার বৃত্তে বন্দি দল, জিততে যেন ভুলেই গেছে। টেস্ট ক্রিকেটে চরম বাজে এই অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে ব্রেন্ডন ম্যাককালামকে বেছে নিয়েছে ইংল্যান্ড। সাদা পোশাকের ক্রিকেটে নতুন প্রধান কোচের দায়িত্ব তুলে দিয়েছে নিউ জিল্যান্ডের সাবেক এই অধিনায়কের কাঁধে।
  • ম্যাককালামের চোখে রুট ভালো অধিনায়ক নয়
    টেস্ট ইতিহাসে ইংল্যান্ডের সফলতম অধিনায়ক জো রুট। কিন্তু তার নেতৃত্বে খুঁত রয়েছে বলে মনে করেন ব্রেন্ডন ম্যাককালাম। সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যানকে ভালো নেতা একদমই মনে হয় না নিউ জিল্যান্ডের সাবেক অধিনায়কের।
  • ‘নিউ জিল্যান্ড ৬০-৪০ ভারত’
    টেস্ট র‌্যাঙ্কিংয়ে এগিয়ে ভারত। শক্তি-সামর্থ্যে দুই দলকে আলাদা করা কঠিন, তবুও হয়তো শক্তির গভীরতায় সামান্য এগিয়ে ভারতই। তবে ব্রেন্ডন ম্যাককালামের মতে, আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এগিয়ে থেকে মাঠে নামবে নিউ জিল্যান্ড। অবশ্য ম্যাচটি যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের হবে, এটা নিয়ে সংশয় নেই সাবেক নিউ জিল্যান্ড অধিনায়কের।
  • ম্যাককালামের জীবন বদলে দিয়েছিল আইপিএলের ১৫৮
    অর্থ, গ্ল্যামার আর ক্রিকেট, তিনটিকে এক বিন্দুতে মিলিয়ে ক্রিকেট বিশ্বে আলোড়ন তুলে যাত্রা শুরু করেছিল আইপিএল। টুর্নামেন্টের প্রথম দিনটি ব্যাটিং তাণ্ডবে মাতিয়েছিলেন ব্রেন্ডন ম্যাককালাম। এক যুগ পর পেছন ফিরে তাকিয়ে সাবেক নিউ জিল্যান্ড অধিনায়ক বলছেন, ওই ইনিংস বদলে দিয়েছিল তার জীবন।
  • চার্লস-ম্যাককালাম ঝড়ে ফাইনালে রংপুর
    এবারের বিপিএলে রংপুর রাইডার্সের সবচেয়ে বড় হতাশা ছিলেন দুজন। কিন্তু এক ম্যাচেই যেন সব পুষিয়ে দিলেন জনসন চার্লস ও ব্রেন্ডন ম্যাককালাম। ফাইনালে ওঠার লড়াইয়ে দুজনের ব্যাটেই উঠল ঝড়। সেই প্রবল হাওয়ায় উড়ে গেল কুমিল্লা ভিক্টোরিয়ান্স।
  • ম্যাককালাম ১ চার, ৯ ছক্কা
    একটি-দুটি নয়, খেলা হয়ে গিয়েছিল দশটি ম্যাচ। কিন্তু ব্রেন্ডন ম্যাককালাম ছিলেন যেন ঘুমিয়ে। একটু-আধটু রান পেয়েছেন। তবে ছিলেন অনেকটাই অচেনা। অবশেষে সেই ঘুম ভাঙল ম্যাককালামের। জ্বলে উঠলেন রংপুর রাইডার্সের ফাইনালে ওঠার লড়াইয়ে।
  • টার্ন আর বাউন্সের অনিশ্চয়তা ভোগাচ্ছে ম্যাককালামকে
    উইকেটের দুই গতি ভাবাচ্ছে ব্রেন্ডন ম্যাককালামকে। অসমান বাউন্স রাখছে অনিশ্চয়তায়। মিরপুরের উইকেট নিয়ে দ্বিধায় রংপুর রাইডার্সের এই ব্যাটসম্যান। দাবি করলেন, এ কারণেই হাসছে না তার ব্যাট।
  • উইকেট বাজে, সাকিব দুর্দান্ত: ম্যাককালাম
    সেই একই উইকেটে খেলা। আবারও কাঠগড়ায় উইকেট। গত শনিবার শের-ই-বাংলা স্টেডিয়ামের এই উইকেটের প্রবল সমালোচনা করেছিলেন মাশরাফি বিন মুর্তজা ও তামিম ইকবাল। এবার সেই উইকেটের তুমুল সমালোচনা রংপুর রাইডার্সের ব্রেন্ডন ম্যাককালামের কণ্ঠে। পাশাপাশি প্রশংসা ঝরেছে সাকিব আল হাসানের ব্যাটিংয়ের।
  • ক্রিকেট বিশ্বে মাশরাফিকে সম্মান করে সবাই: ম্যাককালাম
    আন্তর্জাতিক ক্রিকেটে দুজন পরস্পরের মুখোমুখি হয়েছেন অনেকবার। তবে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট দুজনকে মিলিয়ে দিল দারুণভাবে। ২০০৯ সালে মাশরাফি বিন মুর্তজা যখন প্রথমবার খেলতে যান আইপিএলে, তার অধিনায়ক ছিলেন ব্রেন্ডন ম্যাককালাম। এবার ম্যাককালাম প্রথমবার খেলতে এলেন বিপিএল, তার অধিনায়ক মাশরাফি!
  • ‘গেইলকে শুধু স্ট্রাইক দেব আর দেখব ছক্কা মারতে’
    ব্যাট হাতে দুজনের একজনকে দেখলেও বোলারদের শিরদাঁড়ায় বয়ে যায় শীতল স্রোত। সেই দুজন যদি ব্যাট করেন একসঙ্গেই! বিপিএলে প্রতিপক্ষ বোলারদের মাঝে সেই আতঙ্কই ছড়িয়ে দিতে যাচ্ছে রংপুর রাইডার্স। পরের ম্যাচ থেকেই রংপুরের ইনিংস শুরু করবেন বোলারদের দুই যম, বিস্ফোরক ব্যাটিংয়ের প্রতিশব্দ দুই ব্যাটসম্যান ক্রিস গেইল ও ব্রেন্ডন ম্যাককালাম।