• শেষ ম্যাচের একাদশে ‘অল্প পরিবর্তন’
    তাসকিন আহমেদের বাঁ হাতে চোটের জায়গাটা এখনও কাপড়ের মতো কিছু একটা দিয়ে মোড়ানো। সেটি নিয়েই তিনি বেশ আগ্রাসী বোলিং করলেন নেটে। অনুশীলনে শরিফুল ইসলামের আগুন ঝরানো বোলিং তো এখন নিয়মিত দৃশ্য। নেটে মেহেদি হাসানও অফ স্পিনে বেশ ভোগালেন ব্যাটসম্যানদের। এক পাশের নেটে লম্বা সময় বোলিং করে গেলেন তাইজুল ইসলাম। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ ওয়ানডের আগে অনুশীলনে চলল যেন নিজেদের মেলে ধরার প্রতিযোগিতা। শেষ পর্যন্ত সুযোগ মিলবে কজনের?
  • আনন্দে ভাসছেন শরিফুল, সুযোগের অপেক্ষায় হাসান-মেহেদি
    যুব বিশ্বকাপ জেতা শরিফুল ইসলাম প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়ে যেন খুশিতে ভাসছেন। এরই মধ্যে দেশের হয়ে টি-টোয়েন্টি খেলা হাসান মাহমুদ ও মেহেদি হাসানের নজর আরেক সংস্করণে অভিষেকে। বাংলাদেশ ওয়ানডে দলের তিন তরুণ জানালেন তাদের ভাবনার কথা।
  • বিশ্বাসের মন্ত্রে মেহেদির শেষ ওভারের বীরত্ব
    জোরের ওপর ইয়র্ক লেংথে একের পর এক ডেলিভারি। অসাধারণ স্কিল আর স্নায়ুর চাপকে জয় করা দুর্দান্ত বোলিং। রোমাঞ্চকর শেষ ওভারে দারুণ বোলিংয়ে দলকে জেতানোর পর মেহেদি হাসান বলছেন, বিশ্বাস ছিল তিনি পারবেন।
  • শেষ ওভারের নাটকীয়তায় নায়ক মেহেদি
    ভালো করলেন অনেকেই। তবে শেষে লড়াইটা হয়ে দাঁড়াল মেহেদি হাসান বনাম মুক্তার আলি। ব্যাট হাতে দারুণ ফিফটির পর বল হাতে প্রতিপক্ষের ঝড় থামিয়ে জিতলেন মেহেদি। তার হাত ধরে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের উদ্বোধনী ম্যাচে ঢাকাকে হারাল রাজশাহী।
  • মেহেদির বিধ্বংসী ইনিংস, মুশফিকের দুর্দান্ত সেঞ্চুরি
    স্রোতের বিপরীতে শক্ত হাতে হাল ধরলেন মুশফিকুর রহিম। দলকে নিলেন জয়ের ঠিকানার কাছে। কিন্তু তীর যখন দৃশ্যমান, তার ভুলেই ডুবল তরী। অসাধারণ সেঞ্চুরি করেও শেষ পর্যন্ত দলকে জেতাতে পারলেন না অভিজ্ঞ এই ব্যাটসম্যান। মেহেদি হাসানের বিধ্বংসী ইনিংসের পর শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমানের দুর্দান্ত বোলিংয়ে জয়ের দেখা পেল তামিম একাদশ।
  • দাপুটে ক্রিকেট চাই, দলকে মাহমুদউল্লাহর বার্তা
    জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করা ওয়ানডে সিরিজে ছিলেন না মেহেদি হাসান। পরে টি-টোয়েন্টি স্কোয়াডের সঙ্গে যখন যোগ দিলেন এই অলরাউন্ডার, ড্রেসিং রুমে দেখলেন ঘুরে ফিরে একটিই আলোচনা। দাপুটে ক্রিকেট। মাঠে নেমে থাকতে হবে আগ্রাসী, দলকে এই বার্তা দিয়েছেন টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • মেহেদির ৫ উইকেট, পিনাকের সেঞ্চুরি
    প্রতিপক্ষকে দ্রুত গুটিয়ে দিতে পাঁচ উইকেট নিলেন মেহেদি হাসান। প্রথম ইনিংসে সুযোগ হাতছাড়া করা পিনাক ঘোষ এবার করলেন সেঞ্চুরি। তিন অঙ্ক ছোঁয়ার অপেক্ষায় আছেন আফিফ হোসেন। দক্ষিণাঞ্চলের বিপক্ষে ফলোঅনে পড়ে লড়ছে পূর্বাঞ্চল।
  • এনামুল-সোহান-মেহেদির সেঞ্চুরি
    নতুন বলে দক্ষিণাঞ্চলকে কাঁপিয়ে দিলেন রেজাউর রহমান। তবে এনামুল হক বিজয়, নুরুল হাসান সোহান ও মেহেদি হাসানের সেঞ্চুরিতে ঘুরে দাঁড়াল দলটি। প্রথম দিনেই তাদের সংগ্রহ ছাড়িয়ে গেছে চারশ।
  • পাকিস্তান সফরের দলে চমক হাসান মাহমুদ
    এবারের বিপিএলে সম্ভাবনার যে ঝিলিক দেখিয়েছেন হাসান মাহমুদ, সেটিই তাকে নিয়ে এলো আরও বড় মঞ্চ আলোকিত করার চ্যালেঞ্জে। পাকিস্তান সফরের বাংলাদেশ টি-টোয়েন্টি দলে জায়গা পেয়েছেন ২০ বছর বয়সী এই পেসার।
  • বিপিএলের সম্ভাবনাময়দের ডাকা হবে জাতীয় দলের ক্যাম্পে
    বঙ্গবন্ধু বিপিএলের শুরু থেকে মুগ্ধতা ছড়িয়ে যাচ্ছেন বাঁহাতি পেসার মেহেদি হাসান রানা। নজর কেড়েছেন অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান ও পেসার হাসান মাহমুদ। এমন সম্ভাবনাময় তরুণদের হাইপারফরম্যান্স ইউনিটে (এইচপি) না দিয়ে সরাসরি জাতীয় দলের ক্যাম্পে ডাকার কথা জানালেন নাজমুল হাসান।
  • চার্লসের ছক্কা উৎসব ম্লান তামিম-মেহেদির ব্যাটে
    বোলিংটা আগের দিনের মতো ক্ষুরধার হয়নি। মেহেদি হাসান হয়তো ভাবলেন, ব্যাটিং তো অন্তত একইরকম হওয়া চাই! বিধ্বংসী ব্যাটিংয়ে এই অলরাউন্ডার উপহার দিলেন টানা দ্বিতীয় ফিফটি। নির্ভরতার প্রতীক হয়ে তামিম ইকবাল ফিরলেন দলকে জিতিয়ে। দুজনের ব্যাটিংয়ে ঢাকা ছাপিয়ে গেল জনসন চার্লসের ছক্কার মালায় সাজানো চ্যালেঞ্জ।
  • দুর্দান্ত অলরাউন্ড পারফরম্যান্সে ঢাকার নায়ক মেহেদি
    কিপটে বোলিংয়ে দুই উইকেট। ছক্কার মালায় সাজানো ফিফটি। কুয়াশায় মোড়ানো দিনে ব্যাটে-বলে আলো ছড়ালেন মেহেদি হাসান। শেষ ওভারে ছক্কায় ম্যাচের ফয়সালা করে দিলেন শহিদ আফ্রিদি। কুমিল্লার ভানুকা রাজাপাকসার দুর্দান্ত ইনিংস ছাপিয়ে দারুণ জয় পেল ঢাকা প্লাটুন।
  • রুদ্ধশ্বাস শেষ জুটিতে খুলনার রেকর্ড গড়া জয়
    শেষ জুটির পথচলা যখন শুরু, জয়ের জন্য খুলনার তখনও প্রয়োজন ১৬ রান। এরপর প্রতিটি পদক্ষেপই জাগাল রোমাঞ্চ। ছড়াল উত্তেজনা। মইনুল হোসেন ও আব্দুল হালিম পথটুকু পাড়ি দিলেন দারুণ দৃঢ়তায়। রুদ্ধশ্বাস লড়াই শেষে খুলনা গড়ল দেশের ক্রিকেটে নতুন নজির।
  • মেহেদির অবিশ্বাস্য সেঞ্চুরির পর রাজ্জাকের ১০
    মেহেদি হাসান যখন উইকেটে গেলেন, দল ততক্ষণে হারিয়ে ফেলেছে ৬ উইকেট। একটু পর আরও দুই উইকেট হারিয়ে রান দাঁড়াল ৮ উইকেটে ৮০। লিড পাওয়া তো বহুদূর, দলের একশ হওয়া নিয়েই টানাটানি। সেখান থেকে অসাধারণ এক সেঞ্চুরিতে খুলনাকে লিড এনে দিলেন তরুণ এই অলরাউন্ডার। পরে বল হাতে খুলনা অধিনায়ক আব্দুর রাজ্জাক পূর্ণ করলেন ম্যাচে ১০ উইকেট।
  • ভারতে ব্যাটিং ব্যর্থতায় পারল না বাংলাদেশ অনূর্ধ্ব-২৩
    বোলাররা লক্ষ্যটা রেখেছিলেন নাগালে। তবে শুরুর ব্যাটিং ব্যর্থতায় পিছিয়ে পড়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। জাকির হাসান ও আরিফুল হক লড়াইয়ে ফিরিয়েছিলেন সফরকারীদের। তবে শেষরক্ষা হয়নি। হেরে গেছে ভারত অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে প্রথম এক দিনের ম্যাচে।
  • যে কারণে না খেলেই বাদ মেহেদি-ইয়াসিন-আবু হায়দার
    ইয়াসিন আরাফাতের চোট। মেহেদি হাসান ও আবু হায়দার ছিলেন মূলত বিকল্প, খেলানোর ভাবনাই ছিল না। ম্যাচ না খেলেই এই তিন জনের বাদ পড়াকে তাই স্বাভাবিক বলেই মনে করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।
  • আফগানদের উড়িয়ে দিলেন আবু জায়েদ-মেহেদি
    বোলিংয়ে দলকে পথ দেখালেন আবু জায়েদ চৌধুরী। দারুণ সঙ্গ পেলেন মেহেদি হাসানের। আফগানিস্তান ‘এ’ দলকে গুঁড়িয়ে স্বাগতিকদের এনে দিলেন ছোট লক্ষ্য। ব্যাটিংয়ে বাকিটা সারলেন ফজলে মাহমুদ। সিরিজে প্রথম জয় পেল বাংলাদেশ ‘এ’ দল।
  • মেহেদি-তৌহিদের ব্যাটে গাজীর জয়
    শক্তিতে দুই দলের তুলনাই চলে না। গাজী গ্রুপ টুর্নামেন্টের অন্যতম ফেবারিট। বিকেএসপি সেখানে উঠতি ক্রিকেটারদের নিয়ে গড়া দল। দলের সবার বয়স বিশের নিচে, দু-একজন ছাড়া সবার অভিষেক এই টুর্নামেন্ট দিয়ে। তারপরও শক্তিশালী প্রতিপক্ষকে বিপাকে ফেলে দিয়েছিল বিকেএসপি। তবে শেষ পর্যন্ত পেরে ওঠেনি। মেহেদি হাসান ও তৌহিদ তারেকের দারুণ দুটি ইনিংসে জিতেছে গাজী গ্রুপ।
  • মেহেদির স্পিনে সিলেটকে উড়িয়ে দিল কুমিল্লা
    মেডেন ওভারে শুরু। পরের ওভারেই নেই তিন উইকেট। মেহেদি হাসানের দুর্দান্ত সেই ওভার থেকে উইকেট পতনের যে স্রোত শুরু হলো, বাঁধ দেওয়ার যেন কেউ নেই! রেকর্ড সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়া থেকে সিলেট সিক্সার্সকে বাঁচালেন অলক কাপালি। কিন্তু হার এড়ানো গেল না। কুমিল্লা ভিক্টোরিয়ান্স জিতল সহজেই।
  • লিটনের ব্যাটে রান, মেহেদির প্রথম পাঁচ
    প্রথম ইনিংসের ব্যর্থতা ভুলে দ্বিতীয় ইনিংসে দারুণ ইনিংস খেলেছেন লিটন দাস। সম্ভাবনা জাগিয়েও অবশ্য পাননি সেঞ্চুরি। তবে শেষ জুটিতে আবারও তাক লাগিয়ে দিয়েছে তার দল মধ্যাঞ্চল। দক্ষিণাঞ্চলের অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান প্রথমবারের মতো পেয়েছেন ৫ উইকেটের স্বাদ।
  • মেহেদির অলরাউন্ড নৈপুণ্যে সুপার সিক্সে গাজী
    মেহেদি হাসানের অলরাউন্ড নৈপুণ্যে সহজেই প্রাইম দোলেশ্বরকে হারিয়েছে গাজী গ্রুপ ক্রিকেটার্স। এই জয় সুপার সিক্সে নিয়ে গেছে শিরোপাধারীদের।
  • টি-টোয়েন্টি দলে অনেক পরিবর্তন
    নতুন চেহারা পেয়েছে বাংলাদেশের টি-টোয়েন্টি দল। সবশেষ সিরিজের দল থেকে বাদ পড়েছেন সাত জন। দলে নতুন মুখ পাঁচ জন, দলে ফিরেছেন তিন জন।
  • নিজের ‘আসন’ চাই মেহেদির
    জাতীয় দলের সঙ্গে প্রথম সকালটা দারুণ কেটেছে মেহেদি হাসানের। প্রথমবারের মতো প্রাথমিক দলে ডাক পাওয়া এই অফ স্পিনিং অলরাউন্ডার মুগ্ধ জাতীয় দলের আবহে।
  • শ্রীলঙ্কা সিরিজের প্রাথমিক দলে জায়েদ-সাদমান-মেহেদি
    বিপিএল ও জাতীয় ক্রিকেট লিগের পারফরম্যান্সের পুরস্কার মিলবে এবার- এমন আভাস মিলেছিল আগেই। দুই টুর্নামেন্টে নিজেদের মেলা ধরা ক্রিকেটাররা ডাক পেয়েছেন বাংলাদেশের প্রাথমিক দলে।
  • এনামুলের আরেকটি ডাবল সেঞ্চুরি
    জাতীয় ক্রিকেট লিগে এবারের আসরের আগে এনামুল হকের ডাবল সেঞ্চুরি ছিল না একটিও। তরুণ এই ওপেনার এক আসরে করে ফেললেন দুটি ডাবল সেঞ্চুরি। তার ২০২ রানের ওপর ভর করে ইনিংস ব্যবধানে জয়ের আশা জাগিয়েছে খুলনা। 
  • এনামুল-মেহেদির সেঞ্চুরিতে খুলনার রানের পাহাড়
    আগের রাউন্ডেই শিরোপা প্রায় নিশ্চিত করে ফেলা খুলনাকে প্রথম ইনিংসে বিশাল সংগ্রহের দিকে নিয়ে যাচ্ছেন এনামুল হক ও মেহেদি হাসান। টপ অর্ডারের দুই ব্যাটসম্যানের অপরাজিত সেঞ্চুরিতে ঢাকার বিরুদ্ধে বড় লিড নিচ্ছে খুলনা।
  • মেহেদির যত্ন নেওয়ার তাগিদ তামিমের
    অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসানের বোলিং মনে ধরেছে তামিম ইকবালের। কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ক সতীর্থের মাঝে দেখছেন অমিত সম্ভাবনা। বিপিএলে মুগ্ধতা ছড়ানো মেহেদির মধ্যে তামিম দেখছেন জাতীয় দলের সম্পদ হয়ে ওঠার সুযোগ।
  • গেইল-ম্যাককালাম, দুজনের উইকেটই চাইছিলেন মেহেদি
    দিন দুয়েক আগেই জেনেছিলেন ম্যাচটি খেলবেন। তার পর থেকেই রোমাঞ্চের সাগরে হাবুডুবু। এতটাই যে ম্যাচের আগের রাতে ঘুমই হচ্ছিল না মেহেদি হাসানের। সেই তিনিই মাঠে নেমে নাভিশ্বাস তুলে ছাড়লেন ক্রিস গেইল, ব্রেন্ডন ম্যাককালামদের। দারুণ বোলিংয়ে হলেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের জয়ের নায়ক।
  • মেহেদির ক্যারিয়ার সেরা ব্যাটিং, তুষারের সেঞ্চুরি
    দুই উদ্বোধনী ব্যাটসম্যানকে দ্রুত ফিরিয়ে বরিশালের শুরুটা ছিল দারুণ। কিন্তু মেহেদি হাসান ও তুষার ইমরানের দৃঢ়তায় শেষটা ছিল হতাশার। জোড়া শতকে প্রথম ইনিংসে বিশাল সংগ্রহের পথে রয়েছে খুলনা।