• লাল বলের মুস্তাফিজকে নিয়ে ভাবনায় বদল
    করোনাভাইরাস পরিস্থিতি বদলে দিয়েছে অনেক বাস্তবতা। এই যেমন বদলে গেছে টেস্ট ক্রিকেটের জন্য মুস্তাফিজুর রহমানকে নিয়ে নির্বাচকদের ভাবনা। লম্বা বিরতির পর এই বাঁহাতি পেসারকে দারুণ চনমনে ও ফুরফুরে মনে হচ্ছে। অনুশীলনে দেখা যাচ্ছে ক্ষুরধার। আপাতত তিন সংস্করণে খেলার চাপও নেই। সব মিলিয়ে টেস্টের জন্য শুধু বিবেচনায় রাখাই নয়, সম্ভাব্য বোলিং পরিকল্পনায় গুরুত্বপূর্ণ চরিত্র ভাবা হচ্ছে মুস্তাফিজকে।
  • আইপিএলে খেলার ছাড়পত্র পেলেন না মুস্তাফিজ
    এবারের আইপিএলে খেলার প্রস্তাব পেয়েছিলেন মুস্তাফিজুর রহমান। তবে ক্রিকেট বিশ্বের শীর্ষ এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট খেলা হচ্ছে না বাংলাদেশের এই বাঁহাতি পেসারের। সামনে বাংলাদেশের শ্রীলঙ্কা সফর আছে বলে মুস্তাফিজকে আইপিএলে খেলার ছাড়পত্র দেয়নি বিসিবি।
  • অনুশীলনে যোগ দিচ্ছেন তামিম-মুস্তাফিজ
    দুই দিন বিরতির পর ক্রিকেটারদের একক অনুশীলন আবার শুরু হচ্ছে রোববার। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে নতুন করে অনুশীলনে যুক্ত হচ্ছেন তামিম ইকবাল ও মুস্তাফিজুর রহমান।
  • যুব দলের ক্রিকেটারের পরামর্শে উপকৃত মুস্তাফিজ
    মুস্তাফিজুর রহমানের জগত এখন বদলে গেছে অনেকটাই। পারফরম্যান্সে ভাটার টান পড়েছে। বিসিবির লাল বলের চুক্তিতে জায়গা পাননি। রঙিন পোশাকেও আগের মতো অপরিহার্য নন দলে। উঠে আসছে তরুণ পেসাররা, দলে তার জায়গা নিয়ে হুমকি তাই বাড়ছে ক্রমেই। মুস্তাফিজ অবশ্য স্বাগতই জানাচ্ছেন তরুণদের উঠে আসাকে। জানালেন, অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটারের কাছ থেকে শিখেছেন তিনিও।
  • ইয়র্কারে আগের মতো আত্মবিশ্বাস পাই না: মুস্তাফিজ
    তার কাটার ধার হারিয়েছে অনেক দিন হলো। তারপরও ছন্দে থাকলে ও সহায়ক কন্ডিশনে কার্যকরি এখনও। কিন্তু একদমই হারিয়ে গেছে ইয়র্কার! মুস্তাফিজুর রহমান জানালেন, ইয়র্কার করার মতো আত্মবিশ্বাস এখন আর ততটা পান না।
  • ‘হাত ভালো ঘুরলেই’ টেস্টে ফিরবেন মুস্তাফিজ
    অভিষেক টেস্টে হয়েছিলেন ম্যাচ সেরা। বাংলাদেশের শততম টেস্ট ম্যাচে দলের জয়ে তার ছিল বড় ভূমিকা। সেই মুস্তাফিজুর রহমান একাদশে জায়গা পাননি গত এক বছরে। ঠাঁই হয়নি বিসিবির লাল বলের চুক্তিতে। টেস্ট ক্রিকেট থেকে আপাতত তিনি অনেকটাই দূরে। মুস্তাফিজ অবশ্য তাতে বিচলিত হচ্ছেন না। বাঁহাতি পেসারের বিশ্বাস, একটু ভালো করলেই ফিরতে পারবেন টেস্টে।
  • ‘মুস্তাফিজ এখনও টেস্টের জন্য প্রস্তুত নয়’
    টেস্ট স্কোয়াডে রাখা হয়েছে, অথচ তিনি টেস্ট ম্যাচের জন্য প্রস্তুত নন। ম্যাচ খেলানো হবে না, নিশ্চিত জেনেও রাখা হয়েছে স্কোয়াডে! অনেকটা অবিশ্বাস্য শোনালেও সত্যি, এই মুহূর্তে মুস্তাফিজুর রহমানের টেস্ট বাস্তবতা এটিই। কেবল দলের সঙ্গে অনুশীলন করার জন্যই জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট স্কোয়াডে রাখা হয়েছে এই বাঁহাতি পেসারকে, জানালেন কোচ রাসেল ডমিঙ্গো।
  • যে কারণে এক টেস্ট পরেই দলে মুস্তাফিজ
    ভারত সফরে টেস্ট দলে থাকলেও খেলা হয়নি কোনো ম্যাচ। বাদ পড়েন পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট থেকে। সে সময় প্রধান কোচ রাসেল ডমিঙ্গো জানান, টেস্ট খেলতে হলে কিছু টেকনিক্যাল কাজ করতে হবে মুস্তাফিজুর রহমানকে। কিন্তু চলতি বিসিএলে বাঁহাতি এই পেসারের পারফরম্যান্স নির্বাচকদের মনে ধরায় এক টেস্ট পরেই তাকে ফেরানো হলো দলে।
  • ব্যর্থ মুশফিক, মুস্তাফিজের ৪ উইকেট
    বিসিএলের প্রথম রাউন্ডে ছিলেন নিষ্প্রভ। দ্বিতীয় রাউন্ডে দিলেন ছন্দে ফেরার আভাস। চার উইকেট নিয়ে উত্তরাঞ্চলের বিপক্ষে মধ্যাঞ্চলকে এনে দিলেন লিড। মুস্তাফিজুর রহমানের জ্বলে ওঠার দিনে ব্যাট হাতে ব্যর্থ মুশফিকুর রহিম।
  • টেস্ট খেলতে মুস্তাফিজের কি করতে হবে, জানালেন ডমিঙ্গো
    সীমিত ওভারের ক্রিকেটে মুস্তাফিজুর রহমানের কার্যকারিতা নিয়ে কোনো সংশয় নেই রাসেল ডমিঙ্গোর। বাঁহাতি পেসারের ফর্মের ওঠা-নামা নিয়েও খুব একটা চিন্তিত নন তিনি। তবে বড় দৈর্ঘ্যের ক্রিকেটে ভালো করতে হলে বাঁহাতি পেসারকে বোলিংয়ের টেকনিক্যাল বিষয়ে কাজ করার পরামর্শ দিয়েছেন বাংলাদেশের প্রধান কোচ। 
  • সাদমান নেই বলে সৌম্য, ‘আরও সুযোগ’ মিঠুনকে
    অভিষেক টেস্টে ছিল একটি ফিফটি। এরপর ৬ টেস্ট খেলে আর কোনো ফিফটি নেই। একের পর এক ম্যাচে আউট বাজে শটে। তারপরও মোহাম্মদ মিঠুনকে আরও সুযোগ দিতে চাইছেন নির্বাচকরা। এজন্যই এই ব্যাটসম্যান টিকে গেছেন পাকিস্তান সফরের বাংলাদেশ টেস্ট দলে। সৌম্য সরকারকে দলে ফিরিয়েছে সাদমান ইসলামের চোট।
  • পাকিস্তানের বিপক্ষে টেস্ট দলে শান্ত-সৌম্য-রুবেল
    পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের দলে ফিরেছেন পেসার রুবেল হোসেন, দুই বাঁহাতি ব্যাটসম্যান সৌম্য সরকার ও নাজমুল হোসেন শান্ত। প্রত্যাশিতভাবে দলে ফিরেছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। অনুমিতভাবেই দলে নেই নিরাপত্তা শঙ্কায় সফর থেকে নিজেকে সরিয়ে নেওয়া মুশফিকুর রহিম।
  • মুস্তাফিজ-রুবেলের সামনে ফ্রাইলিঙ্ক-আমিরের চ্যালেঞ্জ
    ভারত সফরে খরুচে বোলিংয়ের ধারা বজায় ছিল বিপিএলের শুরুর দিকে। মুস্তাফিজুর রহমানের অনুমেয় বোলিং নিয়ে বিরক্তি ও হতাশা প্রকাশ করেছিলেন জাতীয় নির্বাচক হাবিবুল বাশার। পরে অবশ্য দারুণভাবে ঘুরে দাঁড়ান বাঁহাতি এই পেসার। বিদায় নেওয়ার আগে উঠে বসেন চূড়ায়। উইকেট সংখ্যায় তাকে স্পর্শ করেছেন রুবেল হোসেন। রবি ফ্রাইলিঙ্ক, মোহাম্মদ আমির ও শহিদুল ইসলামদের সামনে সুযোগ আছে তাদের ছাড়িয়ে উইকেটশিকারীদের তালিকার চূড়ায় থেকে বঙ্গবন্ধু বিপিএল শেষ করার।
  • মুস্তাফিজকে ঠিক করার ভাবনা কোথায়, প্রশ্ন মাশরাফির
    সংবাদমাধ্যমে সমালোচনার ঝড়। সাধারণ্যেও সমালোচনা আর হতাশার স্রোত। মুস্তাফিজুর রহমানকে শূলে চড়ানোর লোকের অভাব নেই। কিন্তু তার ভুলগুলো শুধরে দেবে কে? মাশরাফি বিন মুর্তজা সেই প্রশ্ন ছুঁড়ে দিলেন বাংলাদেশ ক্রিকেটের দায়িত্বশীলদের কাছে।
  • মেহেদি রানার এখন ‘মাথা খুলেছে’
    মিরপুর একাডেমি মাঠে তখন একসঙ্গে অনুশীলনে ছিল বিপিএলের তিন দল। আরেক দলের অনুশীলন মাত্রই শেষ হলো। সব মিলিয়ে ক্রিকেটারের মেলা। সোমবার দুপুরে এই ভিড়েও মাঠের এক প্রান্তে গল্পে ডুবেছিলেন মুস্তাফিজুর রহমান ও মেহেদি হাসান রানা। চলছিল দুজনের হাসি, মজা, খুনসুটি। পরে জানা গেল, কথোপকথনের বিষয়বস্তু ছিল অনেক কিছুই। তবে ক্রিকেটের প্রসঙ্গে মজা করেই গুরুত্বপূর্ণ একটি কথা বললেন মুস্তাফিজ, বিপিএলে এবার মাথা খাটিয়ে বোলিং করছেন মেহেদি রানা।
  • মুস্তাফিজ ১৬, মেহেদি রানা ১৭
    দুজনের বোলিংয়ে মিল অনেক। শক্তির জায়গাগুলো একই ধরনের। এবারের বিপিএলে দুজনের লড়াইও চলছে তুমুল। কে হবেন সর্বোচ্চ উইকেট শিকারি! তুলনায় অভিজ্ঞ ও বড় তারকা মুস্তাফিজুর রহমানের চেয়ে আপাতত এগিয়ে মেহেদি হাসান রানা।
  • নাঈমের ফিফটির পর তাসকিনের ফেরার বার্তা
    শুরুতে ঝড় তুলে ফিফটি করলেন মোহাম্মদ নাঈম শেখ। পরে আঁটসাঁট বোলিংয়ে ব্যাটসম্যানদের বেঁধে রাখলেন মুস্তাফিজুর রহমান। ছন্দে ফেরার আভাস দিয়ে চার উইকেট নিলেন তাসকিন আহমেদ। তিন তরুণের নৈপুণ্যে রাজশাহী রয়্যালসকে উড়িয়ে দিল রংপুর রেঞ্জার্স।
  • রংপুরের স্বস্তির জয়ে নায়ক মুস্তাফিজ
    বিপিএলের শুরুর দিকে হতাশা যেন ভুলিয়ে দিচ্ছেন মুস্তাফিজুর রহমান। টানা তৃতীয় ম্যাচে দারুণ বোলিং উপহার দিলেন এই বাঁহাতি পেসার। রংপুরের অন্য বোলারদের পারফরম্যান্স অবশ্য আহামরি কিছু হলো না। তবু ধুঁকল সিলেটের ব্যাটিং। রংপুরের সহজ রান তাড়া আরও অনায়াস হয়ে গেল ক্যামেরন দেলপোর্তের বিধ্বংসী ব্যাটিংয়ে।
  • মুশফিকের পর দল পেলেন না মুস্তাফিজও
    একসময় তিনি ঝড় তুলেছিলেন আইপিএলে। সময়ের পরিক্রমায় সেই মুস্তাফিজুর রহমান এখন হারিয়ে খুঁজছেন নিজেকে। বাংলাদেশের বাঁহাতি পেসারকে খুঁজে নিল না কোনো দলও। আইপিএলের নিলামে অবিক্রীত থেকে গেলেন মুস্তাফিজ। এর আগে নিলামে নাম উঠলেও দল পাননি বাংলাদেশের মুশফিকুর রহিম।
  • মুস্তাফিজের বোলিংয়ে হতাশ ও বিরক্ত হাবিবুল
    বোলিংয়ে বৈচিত্র্য খুব একটা চোখে পড়ে না। মাথা খাটানোর প্রতিফলনও পড়ছে না। হারিয়ে গেছে ইয়র্কার। লাইন-লেংথ ও স্কিল, সবই প্রায় অনুমিত। সাম্প্রতিক সময়ে মুস্তাফিজের বোলিংয়ের দুর্দশায় হতাশ হাবিবুল বাশার। বাঁ হাতি পেসারের উন্নতির চেষ্টা না দেখেও বিরক্ত এই জাতীয় নির্বাচক।
  • মুস্তাফিজের বল মাঠের বাইরে ফেললেন শানাকা
    মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সবচেয়ে বড় ছক্কা কি এটিই? গবেষণা হতে পারে। উত্তর ‘হ্যাঁ’ হওয়ার সম্ভাবনাই প্রবল। মুস্তাফিজুর রহমানের বলে যে ছক্কাটি এলো দাসুন শানাকার ব্যাট থেকে, এটির চেয়ে বড় শট বাংলাদেশের ‘হোম অব ক্রিকেটে’ আর হয়তো দেখা যায়নি।
  • ফর্মে ফিরবে মুস্তাফিজ: নবি
    ভারত সফরে অকাতরে রান বিলানো মুস্তাফিজুর রহমানের ফর্ম নিয়ে কোনো দুর্ভাবনা নেই রংপুর রেঞ্জার্স অধিনায়ক মোহাম্মদ নবির। আশা করছেন, বিপিএলের শুরু থেকেই সেরা ছন্দে দেখা যাবে বাঁহাতি পেসারকে।  
  • ‘ফর্ম ফিরে পেতে’ মুস্তাফিজকে আইপিএলের অনুমতি
    চোট তার পিছু লেগেই আছে। লম্বা টুর্নামেন্টে সেই শঙ্কা বাড়ে আরও। শারীরিক ও মানসিক ক্লান্তির ধকল তো আছেই। সবকিছু মিলিয়ে গত আইপিএলে খেলার ছাড়পত্র দেওয়া হয়নি মুস্তাফিজুর রহমানকে। বিসিবি সভাপতি এমনও বলেছিলেন, দুই বছর অন্তত এসব ফ্র্যাঞ্চাইজি লিগে খেলা উচিত হবে না চোটপ্রবণ এই পেসারের। সেই মুস্তাফিজ এবার পেয়েছেন বিসিবির সবুজ সঙ্কেত। বোর্ডের ভাবনা, আইপিএল খেলে ফর্ম ফিরে পেতে পারেন এই বাঁহাতি পেসার।
  • গোলাপি বলে আল আমিন-মুস্তাফিজের প্রস্তুতি
    বাংলাদেশ রক্ষণাত্মক কৌশল থেকে বেরিয়ে আসতে পারলে দুই জনের একজন খেলতে পারতেন ইন্দোর টেস্টে। তবে পরের ম্যাচে মিলতে পারে সুযোগ। একাদশে জায়গা না পাওয়া আল আমিন হোসেন ও মুস্তাফিজুর রহমানকে দেখা যেতে পারে কলকাতা টেস্টে। দুই পেসার গোলাপি বলে অনুশীলন করে প্রস্তুত করছেন নিজেদের।
  • ‘মুস্তাফিজে বিশ্বাস হারায়নি বাংলাদেশ’
    মুস্তাফিজুর রহমান খেলবেন কি না, জানতে টসের আগ পর্যন্ত অপেক্ষার কথা বলেছিলেন মুমিনুল হক। শেষ পর্যন্ত একাদশে জায়গা হয়নি বাঁহাতি এই পেসারের। তাহলে কি তার ওপর আস্থা নেই দলের? অধিনায়ক জানালেন, তরুণ পেসারের ওপর বিশ্বাস আছে আগের মতোই।
  • ‘সাকিব-তামিম নেই মানে তিন জন নেই’
    ম্যাচে একজন কম নিয়ে খেলার অনুভূতি হচ্ছে মুমিনুল হকের। সাকিব আল হাসান ও তামিম ইকবাল না থাকায় বাংলাদেশ অধিনায়কের মনে হচ্ছে, একসঙ্গে তিন খেলোয়াড় হারিয়েছেন তিনি।
  • আমাদের জন্য হুমকি হবে মুস্তাফিজ: কোহলি
    সময়টা মোটেও ভালো যাচ্ছে না মুস্তাফিজুর রহমানের। টি-টোয়েন্টি সিরিজে দেদার রান বিলিয়ে ছিলেন উইকেটশূন্য। সবশেষ টেস্টেও ছিলেন নিজের ছায়া হয়ে। ছন্দ ফিরে পেতে সংগ্রাম করা বাঁহাতি পেসার টেস্ট সিরিজে হুমকি হয়ে উঠতে পারেন বলে সতীর্থদের সতর্ক করেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।
  • অধিনায়কের চোখে সিরিজে প্রাপ্তি
    সিরিজ কারো কাটলো দুর্দান্ত, সারা জীবন মনে রাখার মতো। কেউবা ছিলেন নিজের ছায়া হয়ে। চাইবেন, যত দ্রুত সম্ভব ভুলে যেতে। মাহমুদউল্লাহর চোখে কেমন ছিল সতীর্থদের পারফরম্যান্স? ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশের প্রাপ্তি, অপ্রাপ্তি নিয়ে নিজের মতো করে বললেন অধিনায়ক।
  • 'ম্যাচ উইনার' মুস্তাফিজের অপেক্ষায় ডমিঙ্গো
    দলকে ব্রেক থ্রু এনে দিতে পারছেন না। রান আটকানোর ক্ষেত্রেও হচ্ছেন না খুব একটা কার্যকর। ভারত সফরে বাংলাদেশ দলের মূল পেসার মুস্তাফিজুর রহমানের পারফরম্যান্স এখন পর্যন্ত ভীষণ সাদামাটা। তবে দ্রুত তিনি ছন্দে ফিরে দলকে ম্যাচজয়ী পারফরম্যান্স উপহার দেবেন বলে আশাবাদী কোচ রাসেল ডমিঙ্গো।
  • ম্যাচেই ঘুরে দাঁড়ানোর পথ খুঁজছিলেন ৩ পেসার
    কি করা যায়?-এক পেসার জিজ্ঞেস করছিলেন আরেক জনকে। প্রায় প্রতি ওভার শেষে নিজেদের মধ্যে কথা বলতে দেখা যাচ্ছিল আল আমিন হোসেন, মুস্তাফিজুর রহমান ও শফিউল ইসলামকে। ভারতীয় ব্যাটসম্যানদের ঝড় থামিয়ে ঘুরে দাঁড়ানোর পথ খুঁজছিলেন তিন পেসার।
  • ‘দা হানড্রেড’ এর ড্রাফটে বাংলাদেশের ১১ ক্রিকেটার
    সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিমসহ ছয় ক্রিকেটারের নাম শুরু থেকেই ছিল। এবার জানা গেল, ‘দা হানড্রেড’-এর ড্রাফটে আছেন বাংলাদেশের মোট ১১ জন ক্রিকেটার।
  • ‘দা হানড্রেড’ এর ড্রাফটে সাকিবের সঙ্গী তামিম-মুশফিক
    দা হানড্রেডের ড্রাফটে বাংলাদেশ থেকে সাকিব আল হাসানের সঙ্গে আছেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। আছেন মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফ উদ্দিন ও মুস্তাফিজুর রহমানও।
  • সতর্কতার জন্য টেস্টে নেই মুস্তাফিজ
    টানা খেলার মধ্যে ছিলেন মুস্তাফিজুর রহমান। সামনেও বাংলাদেশের ব্যস্ত সূচি। তাই ভবিষ্যতের কথা চিন্তা করে হালকা চোট পাওয়া বাঁহাতি এই পেসারকে চট্টগ্রাম টেস্টের জন্য বিবেচনা করেননি নির্বাচকরা।
  • টেস্ট দলে ফিরলেন মোসাদ্দেক-তাসকিন, নেই মুস্তাফিজ
    চোটের কারণে সবশেষ টেস্ট সিরিজে ছিলেন অনুপস্থিত। মাঝে পেরিয়েছে অনেকটা সময়। ব্যক্তিগত পারফরম্যান্সে দুর্দান্ত একটি বিশ্বকাপ শেষে ছুটি কাটিয়ে প্রত্যাশিতভাবে দলে ফিরেছেন সাকিব আল হাসান। আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের দলে ফিরেছেন পেসার তাসকিন আহমেদ ও অফ স্পিনিং অলরাউন্ডার মোসাদ্দেক হোসেনও। বিশ্রাম পেয়েছেন মুস্তাফিজুর রহমান। 
  • বল ভেতরে আনা শিখতে হবে মুস্তাফিজকে: ভাস
    বল হাতে ছন্দময় অ্যাকশনে ছুটে গিয়ে সুইংয়ের জাদু দেখানোর দিনগুলি আর নেই। চামিন্দা ভাসের হাতে আর্ম থ্রোয়ার। সেটি দিয়ে বল ছুঁড়ে নেটে অনুশীলন করালেন শ্রীলঙ্কা ইমার্জিং দলের ব্যাটসম্যানদের। অনুশীলন সেশন শেষে মাঠেই হলো টিম মিটিং। তার পর মিলল ভাসের সঙ্গে কথা বলার ফুরসত। বাঁহাতি পেসের গ্রেটের সঙ্গে যখন কথোপকথন, মুস্তাফিজুর রহমানের প্রসঙ্গ চলে আসে অবধারিতভাবেই!
  • উইকেটের সেঞ্চুরিতে বাংলাদেশের দ্রুততম মুস্তাফিজ
    লর্ডসের অনার্স বোর্ড বলতে কেবল আগে টেস্টের পারফরম্যান্সকেই বোঝাত। মাত্র কিছুদিন আগে নতুন অনার্স বোর্ড বসানো হয়েছে সীমিত ওভারের জন্য। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে সেই বোর্ডে নাম লেখালেন মুস্তাফিজুর রহমান। ৫ উইকেট নেওয়ার পথচলায় গড়লেন বাংলাদেশের বোলারদের মধ্যে দ্রুততম একশ ওয়ানডে উইকেট নেওয়ার রেকর্ডও।
  • পুরোনো স্বাদ নতুন করে পেলেন মুস্তাফিজ
    অভিষেক ওয়ানডেতে ৫ উইকেট। পরের ম্যাচে ৬টি। ক্যারিয়ারের শুরুটা এতটা স্মরণীয় করতে পারেননি ওয়ানডে ইতিহাসে আর কোনো বোলার। নবম ম্যাচে আরেকবার ৫ উইকেট। এরপর ক্রিকেট ও জীবনের অনেক অধ্যায় দেখা হয়ে গেছে। কঠিন সময় এসেছে, এসেছে সুসময়ও। কিন্তু ৫ উইকেট আর পাওয়া হয়ে উঠছিল না। অবশেষে সেই খরা কাটালেন মুস্তাফিজুর রহমান।
  • রাসেল আমাকে দেখলে শাই ফিল করে: মুস্তাফিজ
    নটিংহ্যাম যাত্রা শুরুর আগে টিম হোটেলে পাওয়া গেল তামিম ইকবালকে। কথায় কথায় বললেন, “কালকের ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা জানেন? মুস্তাফিজের ওভারটি।” আগের দিন ম্যাচ শেষে একই কথা বলেছিলেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাও। যে ওভারে মুস্তাফিজ আউট করেছিলেন শিমরন হেটমায়ার ও আন্দ্রে রাসেলকে। এই বাঁহাতি পেসার নিজে বলছেন, বিপজ্জনক রাসেলকে আউট করার বিশ্বাস তার ছিল।
  • মাশরাফির কাছে টার্নিং পয়েন্ট মুস্তাফিজের জোড়া উইকেট
    ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের ৩৫তম ওভারে যেন দিশা হারিয়ে ফেলেছিলেন মুস্তাফিজুর রহমান। বাঁহাতি এই পেসার দিয়েছিলেন ১৯ রান। ৪০তম ওভারে ফিরে তিনিই শিমরন হেটমায়ার ও আন্দ্রে রাসেলকে বিদায় করে বাংলাদেশকে ম্যাচে ফেরান। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার মতে, গুরুত্বপূর্ণ এই ম্যাচে সেটাই ছিল টার্নিং পয়েন্ট।
  • যে কারণে মুস্তাফিজের বোলিং ভালো লাগে সৌম্যর
    বল হাতে ভালো দিন যেমন থাকে, আসে খারাপ দিনও। তবে ভালো লাগাটা থাকে অটুট। মুস্তাফিজুর রহমানকে নিয়ে সৌম্য সরকারের অনুভূতি এমনই। বাঁহাতি পেসারের বোলিং সবসময়ই ভালো লাগে বাঁহাতি ওপেনারের।
  • সেরায় ফেরার কাছে মুস্তাফিজ, বিশ্বাস ওয়ালশের
    টুকটাক চোট এখনও হানা দেয় মাঝেমধ্যেই। পারফরম্যান্সে ওঠা-নামাও আছে। তবে মুস্তাফিজুর রহমানের এগিয়ে চলার পথটা ঠিক আছে, বলছেন কোর্টনি ওয়ালশ। বাংলাদেশের বোলিং কোচের বিশ্বাস, নিজের সেরা চেহারায় ফেরার কাছেই আছেন মুস্তাফিজ।
  • বিশ্রামে মাশরাফি-সাইফ, বোলিং করেছেন মুস্তাফিজ
    সতীর্থদের অনেকে যখন ব্যস্ত অনুশীলনে, মোহাম্মদ সাইফ উদ্দিন তখন মাঠে মৃদু পায়ে হাঁটছিলেন ফিজিওর সঙ্গে। হয়তো চেষ্টা চলছিল পিঠের আড়ষ্টতা কাটানোর। বল হাতে নেননি মাশরাফি বিন মুর্তজাও। অনুশীলনের প্রায় পুরো সময়টুকুই বাংলাদেশ অধিনায়ককে দেখা গেল নির্বাচক হাবিবুল বাশার ও ম্যানেজার খালেদ মাহমুদের সঙ্গে মাঠের মাঝখানে দাঁড়িয়ে কথা বলতে। তবে স্বস্তির খবর, বোলিং করেছেন মুস্তাফিজুর রহমান।
  • সেই মালাহাইডেই আবার ম্যাচ সেরা মুস্তাফিজ
    ‘সবশেষ ম্যান অব দা ম্যাচ কোথায় হয়েছিলেন মনে পড়ে?’, প্রশ্ন শুনে থমকে দাঁড়ালেন মুস্তাফিজুর রহমান। মাত্রই আরেকটি ম্যাচ সেরার পুরস্কার জিতে এসেছেন। আগেরটা মনে করারে চেষ্টা করলেন। খানিকটা ভাবার পর মুখে ফুটে উঠল হাসি, “এই মাঠেই তো মনে হয়... আয়ারল্যান্ডের সঙ্গে!”
  • ‘দেশের উইকেট হলে আগের মুস্তাফিজকেই পাওয়া যেত’
    মাত্র চার বছরের ক্যারিয়ার। তাতেই মুস্তাফিজুর রহমানকে নিয়ে প্রায়ই তুলনা ‘আগের মুস্তাফিজ, এখনকার মুস্তাফিজ।’ বেশিরভাগ সময়ই সেই তুলনায় মিশে থাকে হাহাকারের সুর। মুস্তাফিজ নিজে মনে করিয়ে দিলেন, বাস্তবতাই বদলে গেছে অনেক। তার বোলিং সম্পর্কে ধারণা জন্মেছে সব প্রতিপক্ষের। দেশের বাইরে ম্যাচও খেলতে হচ্ছে শুরুর তুলনায় বেশি।
  • ‘গরম’ আবহাওয়ায় মুস্তাফিজের গরম বোলিং
    “কী সুন্দর রোদ উঠিছে”, ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে যেতে যেতে বলছিলেন মুস্তাফিজুর রহমান। একটু দাঁড়িয়ে রোদ গায়ে মাখিয়েও নিলেন। সন্ধ্যা সাতটায়ও ডাবলিনে রোদের তেজ বেশ। টানা কিছুদিন শীতে জবুথবু হয়ে থাকার পর এই গরম বেশ উপভোগ করছেন বাংলাদেশের বাঁহাতি পেসার। প্রথম আর দ্বিতীয় ম্যাচে তার বোলিংয়ে আকাশ-পাতাল পার্থক্যের অন্যতম কারণ নাকি আবহাওয়ার এই পার্থক্যই!
  • ধারাবাহিক মাশরাফি, দুর্দান্ত মুস্তাফিজ
    প্রথম ম্যাচের চেয়ে রান খরচ হলো একটু বেশি। তবে কার্যকারিতা একইরকম। টানা দ্বিতীয় ম্যাচে মাশরাফি বিন মুর্তজা নিলেন ৩ উইকেট। মুস্তাফিজুর রহমানের চ্যালেঞ্জটা ছিল ফিরে আসার। আগের ম্যাচে ছিলেন ভীষণ বিবর্ণ। চ্যালেঞ্জটা দারুণভাবে জিতে এই বাঁহাতি পেসারই দলের উজ্জ্বলতম বোলার।
  • দুর্দান্ত মাশরাফি, খরুচে মুস্তাফিজ
    প্রথম স্পেলে বোলিং আঁটসাঁট হলেও উইকেট শূন্য। দ্বিতীয় স্পেলও একই রকম। শেষ স্পেলে দুই ওভারে তিন উইকেট নিয়ে মাশরাফি বিন মুর্তজা ঘুরিয়ে দিলেন ম্যাচের মোড়। অধিনায়কের দুর্দান্ত বোলিংয়ের দিনে হতাশ করেছেন মুস্তাফিজুর রহমান। বাঁহাতি পেসার প্রতিটি স্পেলেই ছিলেন ভীষণ খরুচে।
  • মুস্তাফিজকে নিয়ে তাড়াহুড়া নয়: বোলিং কোচ
    সবশেষ ইংল্যান্ড সফরটা ভালো কাটেনি মুস্তাফিজুর রহমানের। চ্যাম্পিয়ন্স ট্রফিতে চার ম্যাচ খেলে নিতে পেরেছিলেন মোটে একটি উইকেট। কোর্টনি ওয়ালশের বিশ্বাস, তরুণ এই পেসার চোটমুক্ত থাকতে পারলে এবারের বিশ্বকাপ দিয়ে পাল্টাবে চিত্রটা। ব্যাটিং সহায়ক উইকেটেও দেখা যাবে মুস্তাফিজ জাদু।  
  • চোট নিয়ে ভাবনায় মুস্তাফিজ
    চোটের ছোবলে বারবার ক্ষতিগ্রস্ত হচ্ছে মুস্তাফিজুর রহমানের ক্যারিয়ার। তরুণ বাঁহাতি পেসার এই মুহূর্তেও লড়ছেন চোটের সঙ্গে। ধীরে ধীরে সেরে ওঠার পথে থাকা মুস্তাফিজ জানালেন, বিশ্বকাপে নিজেকে চোট মুক্ত রাখা এই মুহূর্তে তার মূল লক্ষ্য।
  • তাসকিন না থাকায় খারাপ লাগছে রুবেল-মুস্তাফিজের
    ফিটনেস ইস্যুতে বিশ্বকাপ দল থেকে ছিটকে যাওয়া তাসকিন আহমেদের পাশে দাঁড়িয়েছেন রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান। দুই পেসার জানিয়েছেন এই সতীর্থ না থাকায় তাদের খারাপ লাগার কথা।
  • চোটের জন্য দুই সপ্তাহের বিশ্রামে মুস্তাফিজ
    যতটা শঙ্কা জেগেছিল ততটা গুরুতর নয় মুস্তাফিজুর রহমানের চোট। তবে বিসিবির প্রধান ক্রীড়া চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানিয়েছেন, গোড়ালির গাঁটে হালকা চোটের জন্য আপাতত দুই সপ্তাহের জন্য মাঠের বাইরে থাকতে হবে বাঁহাতি এই পেসারকে।
  • ছুটি শেষে মাঠে ফিরছেন মুস্তাফিজ
    ছুটি কাটিয়ে মাঠে ফিরছেন মুস্তাফিজুর রহমান। গাজী গ্রুপ ক্রিকেটার্সের বিপক্ষে শাইনপুকুর ক্রিকেট ক্লাবের গুরুত্বপূর্ণ ম্যাচে খেলবেন বাঁহাতি এই পেসার।
  • বিয়ে করলেন মিরাজ
    সম্পর্ক পাঁচ বছরের। প্রেমের এই পথচলা এবার রূপ পেল পরিণয়ে। রাবেয়া আক্তার প্রীতির সঙ্গে বৃহস্পতিবার বিবাহবন্ধনে আবদ্ধ হলেন বাংলাদেশ দলের অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ।
  • খরুচে বোলিংয়ে শফিউলের পরই মুস্তাফিজ
    একটির পর একটি ফুল টস, হাফ ভলিও বেশ কিছু। এলোমেলো লাইন-লেংথ। ওয়াইড-নো বলও হলো। দলের বড় ভরসার বোলার মুস্তাফিজুর রহমান যেন পুরো অচেনা রূপে। নিউ জিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে দেদার রান বিলিয়ে বাঁহাতি পেসার জায়গা করে নিলেন অনাকাঙ্ক্ষিত এক রেকর্ডের তালিকায়। যেখানে তার চেয়ে ‘এগিয়ে’ কেবল শফিউল ইসলাম।
  • রোমাঞ্চকর লড়াইয়ে চিটাগংকে হারাল রাজশাহী
    রান উৎসবের ম্যাচে দাপট দেখালেন ব্যাটসম্যানরা। তবে নিজের শেষ দুই ওভারে দারুণ বোলিংয়ে ম্যাচের ভাগ্য গড়ে দিলেন মুস্তাফিজুর রহমান। বাঁহাতি পেসারের নৈপুণ্যে রোমাঞ্চকর ম্যাচে চিটাগং ভাইকিংসকে হারাল রাজশাহী কিংস।
  • আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে মুস্তাফিজ
    অভিষেক বছরের মতো সেই দুর্বোধ্য বোলিং হয়তো নেই। বড় চোটের ধাক্কা তো ছিলই। তবে গতবছর ছিল মুস্তাফিজুর রহমানের নিজেকে অনেকটা ফিরে পাওয়ার বছর। পারফরম্যান্সে ছিল সেটির প্রতিফলন। পেলেন স্বীকৃতিও। আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশে জায়গা পেয়েছেন বাংলাদেশের বাঁহাতি পেসার।
  • মুস্তাফিজকে কারও কথা শুনতে না করেছিলেন মিরাজ
    মুস্তাফিজুর রহমানকে ঘিরে ছিলেন তিন জন। বাইরে থেকে দেখে মনে হচ্ছিল, কত পরামর্শই না দিচ্ছেন একেকজন! আদতে পরামর্শ ছিল স্রেফ একটিই। অধিনায়ক মেহেদী হাসান মিরাজ তার বোলার মুস্তাফিজকে বলছিলেন, কারও কথা না শুনে নিজের মতোই বোলিং করতে।
  • ক্যারিয়ারে প্রথমবার শীর্ষ পাঁচে মুস্তাফিজ
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের পারফরম্যান্সে আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে প্রথমবার শীর্ষ পাঁচে উঠে এসেছেন মুস্তাফিজুর রহমান। এই সিরিজের পারফরম্যান্সেই মেহেদী হাসান মিরাজ উঠেছেন ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে।
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে মুস্তাফিজ
    ক্রমশ নিজের সেরা ছন্দে ফিরছেন মুস্তাফিজুর রহমান। ফিরে পাচ্ছেন নিজের গতি। নতুন-পুরান দুই বলেই এশিয়া কাপে ছড়িয়েছেন দ্যুতি। তার ছাপ পড়েছে র‌্যাঙ্কিংয়ে। আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছেন ক্যারিয়ার সেরা দ্বাদশ স্থানে।
  • পাকিস্তান গেইলের মতো, বিশ্বাস নেই: মুস্তাফিজ
    ‘অননুমেয়’ দল হিসেবে পাকিস্তানের পরিচিতি বিশ্ব ক্রিকেটে অনেকদিন থেকেই। তাদেরকে এবার ‘ক্রিস গেইলের মতো’ দল বলে উপমা দিলেন মুস্তাফিজুর রহমান!
  • ‘মাশরাফি ভাই বলছিল যে আজকে জিতিয়ে দিস’
    এমনিতে তার মুখে কথার খই ফোটে। হাসি-ঠাট্টা-মজায় কম যান না কারও চেয়ে। তবে আনুষ্ঠানিক কিছু হলেই ঢুকে যান খোলসে। ক্যামেরা-রেকর্ডারের সামনে অস্বস্তি ক্যারিয়ারের শুরু থেকেই; খুব একটা কমেনি এখনও। তাতে অবশ্য অভিযোগ-আপত্তির কারণ নেই। বোলিং দিয়ে তো রচনা করে চলেছেন গল্পগাঁথা! আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশকে জিতিয়েছেন শেষ ওভারে অসাধারণ বোলিংয়ে। সোমবার টিম হোটেল মুস্তাফিজুর রহমান আগের রাতের ম্যাচের শেষ মুহূর্তগুলোর কথা শোনালেন তার মতো করেই সরল ভাষায়।
  • ‘মুস্তাফিজ বলছিল, ভাই আর পারব না’
    মুস্তাফিজুর রহমানের তখন সবে শেষ হয়েছে ৫ ওভার। কিন্তু প্রচণ্ড গরমে প্রায় কাহিল অবস্থা। ডিহাইড্রেশনে ক্র্যাম্প করতে শুরু করেছে পায়ের পেশি। ওভার শেষে এই বাঁহাতি পেসার গিয়ে অধিনায়ককে বললেন, ‘ভাই আর পারব না’। মাশরাফি বিন মুর্তজার মাথায় হাত; মুস্তাফিজকে ঘিরেই তো সাজিয়ে রেখেছেন স্লগ ওভারের পরিকল্পনা! ম্যাচ জিততেই হবে। অধিনায়ক হাল ছাড়লেন না। লেগে থেকে মুস্তাফিজকে নানাভাবে উজ্জীবিত করে আদায় করে নিলেন ম্যাচ জেতানো পারফরম্যান্স!
  • মাহমুদউল্লাহর কাছে জয়ের নায়ক মুস্তাফিজ
    বিপর্যয় থেকে দলকে উদ্ধার করা দুর্দান্ত ইনিংস। গুরুত্বপূর্ণ একটি উইকেট। একটি দারুণ ক্যাচ। সব মিলিয়ে ম্যান অব দা ম্যাচ মাহমুদউল্লাহ। তবে তার কাছে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের জয়ের মূল কৃতিত্ব শেষ ওভারের নায়ক মুস্তাফিজুর রহমানের।
  • ‘মুস্তাফিজ স্পেশাল প্রতিভা, ওর স্কিল স্পেশাল’
    এই ভালো এই খারাপ। মুস্তাফিজুর রহমানের পথচলায় এখন এরকমই আশা-নিরাশার দোলাচল। বিস্ময় জাগানিয়া আবির্ভাবে চমকে দিয়েছিলেন ক্রিকেট বিশ্বকে। পরে তাকে বারবার থমকে দিয়েছে চোট। তবে ফিট মু্স্তাফিজ দলের কত বড় সম্পদ, সেটি আবারও মনে করিয়ে দিয়েছেন কোর্টনি ওয়ালশ। আসছে এশিয়া কাপে এই বাঁহাতি পেসারের কাছে ভালো কিছু আশা করছেন বাংলাদেশের বোলিং কোচ।
  • সামর্থ্যের পুরোটা দেওয়ার আশা মুস্তাফিজের
    চোট থেকে ফিরে নিজের সেরাটা দিতে সংগ্রাম করতে হচ্ছে মুস্তাফিজুর রহমানকে। বাঁহাতি এই পেসার মনে করছেন, আপাতত নিজের সামর্থ্যের কেবল ৬০ শতাংশ দিতে পারছেন তিনি।
  • ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে তামিম
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সিরিজ জয়ের নায়ক তামিম ইকবাল আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র্যাঙ্কিংয়ে উঠে এসেছেন ক্যারিয়ার সেরা ত্রয়োদশ স্থানে। দুই সেঞ্চুরি আর একটি ফিফটি তাকে এনে দিয়েছে ক্যারিয়ার সেরা ৭৩৭ রেটিং পয়েন্ট।
  • ‘আগামী দুই বছর মুস্তাফিজের বাইরে যাওয়া ঠিক হবে না’
    ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলতে গিয়ে বারবার চোট বাধানোয় মুস্তাফিজুর রহমানের ওপর বেশ বিরক্ত বিসিবি সভাপতি নাজমুল হাসান। আগামী দুই বছর তাই এই বাঁহাতি পেসারকে দেশের বাইরে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে দেখতে চান না তিনি।
  • খারাপ হলো না মুস্তাফিজের প্রস্তুতি
    প্রথম দিন বিকেলে একটি উইকেট। দ্বিতীয় দিন সকালে একটি। পরে মিলল প্রতিপক্ষের হয়ে সেঞ্চুরি করা ব্যটসম্যানের উইকেটও। সব মিলিয়ে ১১ ওভার বোলিংয়ে ৩ উইকেট। ওয়েস্ট ইন্ডিজে ওয়ানডে সিরিজের আগে মুস্তাফিজুর রহমানের ম্যাচ ফিটনেস পরখ করতে আর ম্যাচে বোলিং দেখতে চেয়েছিলেন নির্বাচকরা। সেই চাওয়া পূরণ হলো অনেকটাই।
  • ‘এ’ দলের ম্যাচে মুস্তাফিজকে দেখতে চান নির্বাচকেরা
    ম্যাচ ফিটনেস পরখ করে দেখার তাগিদ আছে। ম্যাচ অনুশীলন করানোর তাড়না আছে। ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে সিরিজের আগে তাই বাংলাদেশ ‘এ’ দলের হয়ে একটি চারদিনের ম্যাচে মুস্তাফিজুর রহমানকে খেলাতে চান জাতীয় নির্বাচকেরা।
  • খেলতে গেলে এমন ইনজুরি হবেই: মুস্তাফিজ
    ঈদের আগে দিন তিনেকের অনুশীলন শেষে ছুটিতে ক্রিকেটাররা। কিন্তু মুস্তাফিজুর রহমানের রুটিন ভিন্ন। চলছে চোট কাটিয়ে তার মাঠে ফেরার লড়াই। বুধবারও মিরপুর একাডেমি মাঠে চলল কসরত। তার ফাঁকে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে আক্ষেপ করলেন নিজের চোট নিয়ে। দুষলেন ভাগ্যকে।
  • সেরা বোলার না থাকায় ‘সমস্যা’ দেখছেন সাকিব
    বাংলাদেশ দল দেরাদুনে গিয়ে অনুশীলনও সেরে নিয়েছে একদিন। সেই দলে ছিলেন না অধিনায়ক। ভারতের মাটিতেই লম্বা আইপিএল মৌসুম কাটিয়ে সাকিব আল হাসান ফিরেছেন মাত্র। একদিন বাড়তি অনুশীলনের চেয়ে তাই বিশ্রামটাই ছিল বেশি জরুরি। দলের সঙ্গে যোগ দিতে বৃহস্পতিবার সকালে রওনা হলেন অধিনায়ক। বলে গেলেন একটি দুর্ভাবনার কথাও। আফগানিস্তান সিরিজে যে পাচ্ছেন না দলের সেরা বোলারকে!
  • আফগানিস্তান সিরিজ শেষ মুস্তাফিজের
    মুস্তাফিজুর রহমানের চোট কাঁধে নয় বলে খুব একটা উদ্বিগ্ন ছিল না বাংলাদেশ দল। তবে স্ক্যান রিপোর্ট আশাহত করেছে তাদের। বাঁ পায়ের অগ্রভাগের চোটে তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে গেছেন মুস্তাফিজ।
  • দলের সঙ্গে দেরাদুন যাচ্ছেন না মুস্তাফিজ
    পায়ের আঙুলে পাওয়া চোটে দলের সঙ্গে মঙ্গলবার দেরাদুনে যাওয়া হচ্ছে না মুস্তাফিজুর রহমানের। চোটের অবস্থা বুঝতে বাঁহাতি এই পেসারের আরও কিছু পরীক্ষা-নিরীক্ষা করানো হবে।
  • হালকা চোটে বিশ্রামে মুস্তাফিজ
    আইপিএল থেকে ফিরে শনিবার বাংলাদেশ দলের অনুশীলনে যোগ দিয়েছেন মুস্তাফিজুর রহমান। তবে ফেরেননি কোনো সুখবর নিয়ে। বয়ে এনেছেন চোট। সেই চোট অবশ্য গুরুতর কিছু নয়। বিশ্রামেই ঠিক হবে বলে আশা ভারপ্রাপ্ত কোচ কোর্টনি ওয়ালশের।
  • ৭ ম্যাচ পর ফিরে উইকেটশূন্য মুস্তাফিজ
    মিচেল ম্যাকক্লেনাগানের চোটে দিল্লি ডেয়ারডেভিলসের বিপক্ষে মুম্বাই ইন্ডিয়ান্সের বাঁচা-মরার ম্যাচে খেলার সুযোগ পেয়েছিলেন মুস্তাফিজুর রহমান। তবে ৭ ম্যাচ পর একাদশ ফিরে পাননি কোনো উইকেট। জিততে পারেনি তার দলও। দিল্লির কাছে হেরে আইপিএল থেকে বিদায় নিয়েছে গতবারের চ্যাম্পিয়নরা।
  • মুস্তাফিজদের আবারও হারাল সাকিবরা
    দুই দলের প্রথম লড়াইয়ে দারুণ বোলিং করেছিলেন মুস্তাফিজুর রহমান। তবে রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচটি শেষ বলে জিতে নিয়েছিল সাকিব আল হাসানের দল। মুস্তাফিজ খারাপ করলেন না আবারও। তুলনায় আরেকটু ভালো বোলিং করলেন সাকিব। ফিরতি লড়াইও জিতে নিল সাকিবের দল।
  • আবার শেষ ওভারে হারল মুস্তাফিজরা
    ব্যাটিংয়ে শেষটায় তালগোল পাকানো মুম্বাই ইন্ডিয়ান্সের বোলিংয়েও একই চিত্র। আরও একবার শেষের এলোমেলো বোলিংয়ে তীরে এসে তরী ডুবল শিরোপাধারীদের। কৃষ্ণাপ্পা গৌতমের বিস্ফোরক ব্যাটিংয়ে দারুণ এক জয় পেল রাজস্থান রয়্যালস।
  • মুস্তাফিজের বিবর্ণ দিনে মুম্বাইয়ের প্রথম জয়
    আগের তিন ম্যাচেই উইকেট নিয়েছিলেন। কিন্তু হেরেছিল দল। চতুর্থ ম্যাচে এসে উইকেটশূন্য মুস্তাফিজুর রহমান। ছিলেন ভীষণ খরুচেও। তবে এই ম্যাচেই মৌসুমে প্রথম জয়ের দেখা পেল মুম্বাই ইন্ডিয়ান্স।
  • আশা জাগিয়েও পারলেন না মুস্তাফিজ
    শেষ ওভারে তার দুই বলে হাত থেকে অনেকটাই ফসকে গিয়েছিল ম্যাচ। এর পরের তিন বলেই আবার জেগেছিল রোমাঞ্চ। তবে শেষ বলে রান আটকাতে পারলেন না মুস্তাফিজুর রহমান। পারল না তাই মুম্বাই ইন্ডিয়ান্সও। দুর্দান্ত অপরাজিত ইনিংস খেলে দিল্লি ডেয়ারডেভিলসকে জেতালেন জেসন রয়।
  • মুস্তাফিজের জাদুকরী বোলিংয়েও সাকিবদের রুদ্ধশ্বাস জয়
    জয়ের জন্য ১২ বলে প্রয়োজন তখন ১২ রান। অসাধারণ এক ওভারে মাত্র এক রান দিয়ে মুস্তাফিজুর রহমান নিলেন দুটি উইকেট। ধারাভাষ্য কক্ষে ইয়ান বিশপের রোমাঞ্চিত উচ্চারণ ‘ম্যাজিশিয়ান মুস্তাফিজ’। কিন্তু সেই জাদুকরী বোলিংয়েও শেষ রক্ষা হলো না মুম্বাইয়ের। শেষ বলের নাটকীয়তায় শেষ হাসি সাকিব আল হাসানদের। রুদ্ধশ্বাস জয় সানরাইজার্স হায়দরাবাদের।
  • শেষ ওভারের রোমাঞ্চে মুস্তাফিজদের হার
    বিস্ফোরক এক ইনিংস খেলে ম্যাচের চিত্রটা পাল্টে দিলেন ডোয়াইন ব্রাভো। তবে নতুন দল মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে অভিষেকে নায়ক হওয়ার সুযোগ ছিল মুস্তাফিজুর রহমানের সামনে। রোমাঞ্চকর শেষ ওভারে দলকে জয় এনে দিতে পারেননি বাঁহাতি এই পেসার। তাকে ছক্কা-চার হাঁকিয়ে চেন্নাই সুপার কিংসকে দারুণ এক জয় এনে দেন কেদার যাদব।
  • মুস্তাফিজের ভাবনায় রোমাঞ্চিত রোহিত
    আজ প্রতিপক্ষের হাতিয়ার, তো কাল নিজেদের অস্ত্র। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের যুগে এটিই ক্রিকেট জগতের বাস্তবতা। ত্রিদেশীয় সিরিজের ফাইনালে যেমন ভারতকে প্রায় হারের পথে ঠেলে দিয়েছিলেন মুস্তাফিজুর রহমান। ম্যাচ জয়ের পর সেই মুস্তাফিজকে নিয়েই রোমাঞ্চিত রোহিত, কদিন পর যে এই বোলারকেই পাবেন সতীর্থ হিসেবে।
  • মুস্তাফিজের জ্বলে ওঠার অপেক্ষায় ওয়ালশ
    শুরুটা খারাপ হয়নি। তবে পরের দুই ম্যাচেই মুস্তাফিজুর রহমানের পারফরম্যান্স ছুঁতে পারেনি প্রত্যাশাকে। তবে বাঁহাতি পেসারের সামর্থ্যটা জানেন বলেই আশাভরে তাকিয়ে কোর্টনি ওয়ালশ। বাংলাদেশ কোচের বিশ্বাস, শ্রীলঙ্কার বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচেই প্রত্যাশা আর প্রাপ্তিকে এক বিন্দুতে মেলাতে পারবেন মুস্তাফিজ।
  • মুস্তাফিজকে আরও ধারাল করবেন মালিঙ্গা
    বাংলাদেশের সংবাদকর্মী পরিচয় জানার পর নিজে থেকেই বললেন, “মুস্তাফিজ কিন্তু এখন আমার দলে!” হুট করে বুঝতে একটু সময় লাগলেও মাথায় এল, মুস্তাফিজুর রহমানের এবারের আইপিএল দল মুম্বাই ইন্ডিয়ান্সের বোলিং মেন্টর লাসিথ মালিঙ্গা। এবার হাসলেন লঙ্কান পেসার, “আই ক্যান রিয়েলি হেল্প হিম… ওকে আরও ধারাল করে তুলতে পারব আমি, শতভাগ!”
  • মুস্তাফিজদের হারাল তামিমের দল
    ত্রিদেশীয় টুর্নামেন্টের আগে শেষ প্রস্তুতিটা বেশ ভালোই হলো তামিম ইকবালের। উমর আকমলের সঙ্গে শতরানের উদ্ধোধনী জুটিতে মুস্তাফিজুর রহমানের দল লাহোর কালান্দার্সকে হারিয়েছে তামিমের পেশাওয়ার জালমি।
  • সুপার ওভার রোমাঞ্চে মুস্তাফিজদের হার
    টানা তিন ম্যাচে আঁটসাঁট বোলিং করা মুস্তাফিজুর রহমান ইসলামাবাদ ইউনাইটেডের বিপক্ষে ছন্দ ধরে রাখতে পারলেন না। চার ওভারে খরুচে থাকার পরও সুপার ওভারে তার উপরেই ভরসা রাখেন লাহোর কালান্দার্সের অধিনায়ক। কিন্তু দলকে জয় এনে দিতে পারেননি বাঁ-হাতি এই পেসার।
  • মুস্তাফিজের আঁটসাঁট বোলিং
    পিএসএলে ছন্দে আছেন মুস্তাফিজুর রহমান। বাঁহাতি এই পেসার আঁটসাঁট বোলিং করে চলেছেন লাহোর কালান্দার্সের হয়ে। কিন্তু টুর্নামেন্টে হেরেই চলেছে তার দল।
  • দ্বিতীয় ম্যাচে উইকেটশূন্য মুস্তাফিজ
    পিএসএলে নিজের দ্বিতীয় ম্যাচে উইকেটশূন্য থাকলেন মুস্তাফিজুর রহমান। আরেকটি হারের স্বাদ পেয়েছে তার দল লাহোর কালান্দার্স।
  • পিএসএল অভিষেকে উজ্জ্বল মুস্তাফিজ
    পাকিস্তান সুপার লিগে অভিষেকে উজ্জ্বল মুস্তাফিজুর রহমান। লাহোর কালান্দার্সের হয়ে মুলতান সুলতানসের বিপক্ষে দারুণ বোলিং করেছেন বাঁহাতি এই পেসার।
  • ১০ ধাপ এগোলেন মুস্তাফিজ, ৫ ধাপ পেছালেন তামিম
    শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্টে ব্যাটসম্যানদের ব্যর্থতায় হেরেছে বাংলাদেশ। খুব খারাপ করেননি বোলাররা। আইসিসি র‌্যাঙ্কিংয়েও পড়েছে সেটির প্রতিফলন। ব্যাটসম্যানদের বেশিরভাগই পিছিয়েছেন র‌্যাঙ্কিংয়ে, এগিয়েছেন বোলাররা।
  • ২ কোটি ২০ লাখ রুপিতে মুম্বাইয়ে মুস্তাফিজ
    আইপিএলের এবার নতুন দল পেয়েছেন সাকিব আল হাসান। নতুন ঠিকানায় যাচ্ছেন বাংলাদেশের আরেক ক্রিকেটার মুস্তাফিজুর রহমানও। বাংলাদেশের বাঁহাতি পেসারকে দলে নিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স।
  • রেকর্ড গড়ে মুস্তাফিজের ৫০ উইকেট
    রেকর্ডটির হাতছানি ছিল তার সামনে বেশ কিছুদিন ধরেই। গত ম্যাচেও রেকর্ডটি ছোঁয়ার তাড়না থেকে নিজে থেকে চেয়ে নিয়েছিলেন বোলিং। তবে উইকেটের দেখা পাননি। শেষ পর্যন্ত মাইলফলক ছুঁলেন ফাইনালেই। বাংলাদেশের হয়ে ওয়ানডেতে দ্রুততম ৫০ উইকেট নেওয়ার রেকর্ড গড়লেন মুস্তাফিজুর রহমান।
  • ‘মুস্তাফিজের ব্যাটিং অনুশীলন কাজে লেগেছে’
    এক সময় দুইশ নিয়েই ছিল টানাটানি। লোয়ার অর্ডারদের সৌজন্যে শেষ পর্যন্ত বাংলাদেশ করতে পারে ২১৬, যা ড্রেসিং রুমে বইয়ে দেয় আত্মবিশ্বাসের হাওয়া। লেজের ব্যাটসম্যানদের সেই অবদানে দারুণ খুশি মাশরাফি বিন মুর্তজা। অধিনায়ক আলাদা করে বললেন মুস্তাফিজুর রহমানের কথা।
  • ‘মুস্তাফিজের কঠোর পরিশ্রম মুগ্ধ হওয়ার মতো’
    জিম্বাবুয়ের বিপক্ষে মুস্তাফিজুর রহমানের বোলিং ছিল দুর্দান্ত। বাংলাদেশের জয়ে রেখেছেন গুরুত্বপূর্ণ অবদান। ম্যাচ সেরা সাকিব আল হাসান ম্যাচ শেষে জানিয়েছেন তার মুগ্ধতার কথা। ম্যাচের পরদিন সহকারী কোচ রিচার্ড হ্যালসল শোনালেন অনুশীলনে মুস্তাফিজের নিবেদনের গল্প।
  • মুস্তাফিজের বোলিংয়ে মুগ্ধ সাকিব
    জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের দারুণ সব কাটারে ভুগিয়েছেন মুস্তাফিজুর রহমান। অতিথিদের সব সময় দ্বিধায় রেখেছেন। অসংখ্যবার ব্যাটসম্যান পরাস্ত হয়েছেন, অল্পের জন্য কানা নেয়নি বল। দারুণ বোলিং করা বাঁহাতি পেসারকে প্রশংসায় ভাসিয়েছেন সাকিব আল হাসান। 
  • আইপিএলে সাকিব-মুস্তাফিজের ভিত্তি মূল্য ১ কোটি রুপি
    এবারের আইপিএলের নিলামে বাংলাদেশ থেকে থাকছে ৮ ক্রিকেটারের নাম। এদের মধ্যে সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের ভিত্তি মূল্য ধরা হয়েছে ১ কোটি রুপি।
  • চোট কাটিয়ে বিপিএলে ফিরছেন মুস্তাফিজ
    চোট কাটিয়ে সম্পূর্ণ প্রস্তুত মুস্তাফিজুর রহমান। কোনো সমস্যা ছাড়াই বল করছেন পূর্ণ গতিতে। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে ম্যাচে এবারের বিপিএলে প্রথমবারের মতো মাঠে নামতে পারেন রাজশাহী কিংসের বাঁহাতি এই পেসার।
  • লারার দলে সাকিব, দল পেয়েছেন তামিম-মুস্তাফিজও
    কিছুদিন আগেই জানা গিয়েছিল টি-১০ ক্রিকেটে খেলতে পারেন সাকিব আল হাসান। রোববার দুবাইয়ে হয়ে গেল টুর্নামেন্টের নিলাম। তাতে অন্যতম আকর্ষণ ছিলেন বাংলাদেশের এই অলরাউন্ডার। সাকিবের সঙ্গে দল পেয়েছেন তামিম ইকবাল ও মুস্তাফিজুর রহমানও।
  • অনিশ্চয়তায় মুস্তাফিজের বিপিএলে খেলা
    কাঁধের অস্ত্রোপচারের পর পুনবার্সন প্রক্রিয়ায় থাকায় খেলতে পারেননি গত আসরে। এবারও শঙ্কা মুস্তাফিজুর রহমানের বিপিএল খেলা নিয়ে। অ্যাঙ্কেলের চোট নিয়ে দক্ষিণ আফ্রিকা থেকে ফেরা পেসার থাকবেন পুনবার্সনে। অন্তত বিপিএলের শেষ ভাগের আগে তার মাঠে নামার সম্ভাবনা নেই। তাকে নিয়ে কোনো ঝুঁকি নেবে না বিসিবি। 
  • ‘তামিম, মুস্তাফিজকে হারানো অজুহাত নয়’
    চোট কেড়ে নিয়েছে সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল ও সেরা বোলার মুস্তাফিজুর রহমানকে। স্বাভাবিকভাবে ভারসাম্যপূর্ণ একাদশ সাজানো অনেক কঠিন হয়ে পড়েছে বাংলাদেশের জন্য। তবে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা আশাবাদী, তৃতীয় ওয়ানডেতে ঘুরে দাঁড়াবে তার দল।
  • মুস্তাফিজের জায়গায় আসছেন শফিউল
    টেস্ট সিরিজ খেলে দেশে ফিরে যাওয়া শফিউল ইসলামের আবার দক্ষিণ আফ্রিকায় আসাটা অনেকটাই নিশ্চিত। চোট পাওয়া মুস্তাফিজুর রহমানের জায়গায় দলে ফিরতে পারেন তিনি।  
  • দক্ষিণ আফ্রিকা সফর শেষ মুস্তাফিজের
    চোটের কারণে প্রথম ওয়ানডেতে ছিলেন না মুস্তাফিজুর রহমান। ম্যাচ শেষে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানালেন, দক্ষিণ আফ্রিকা সফরই শেষ হয়ে গেছে বাঁহাতি এই পেসারের।
  • প্রথম ওয়ানডে থেকে ছিটকে গেলেন মুস্তাফিজ
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ওয়ানডের আগে বড় এক ধাক্কা খেয়েছে বাংলাদেশ। পা মচকে যাওয়ায় ছিটকে গেছেন বোলিং আক্রমণের গুরুত্বপূর্ণ অস্ত্র মুস্তাফিজুর রহমান।
  • আমি উইকেট দেখে খুশি হই না: মুস্তাফিজ
    ম্যানগাউং ওভালের উইকেট কেমন, ব্লুমফন্টেইনে আসার পর থেকে জানতে উৎসুক বাংলাদেশের ক্রিকেটাররা। অনুশীলনে এসে প্রায় সবাই গেলেন উইকেট দেখতে। একজনকে দেখা গেল নির্বিকার। উইকেটে তার কিছু আসে যায় না। কারণ, মুস্তাফিজুর রহমানের কাছে, ভালো বল, যে কোনো উইকেটে ভালো বল।
  • মুস্তাফিজকে পেল রাজশাহী কিংস
    বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) এবার রাজশাহী কিংসের হয়ে খেলবেন বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান।
  • ওয়ার্নারকে মুস্তাফিজের অভিনন্দন
    পুরস্কার বিতরণী পর্বেই দুজনের কথা হয়েছে এক দফা। হয়েছে পরস্পর পিঠ চাপড়ে দেওয়া ও অভিনন্দন জানানো। পরে সামাজিক যোগাযোগ মাধ্যমেও ডেভিড ওয়ার্নারকে অভিনন্দন জানালেন মুস্তাফিজুর রহমান। সঙ্গে মজা করে মনে করিয়ে দিলেন, ওয়ার্নারকে আউট করেছেন তিনিই!
  • মুস্তাফিজের যত্ন নেওয়ার পরামর্শ ওয়ার্নারের
    ডেভিড ওয়ার্নারের কাছে মুস্তাফিজুর রহমান ব্যতিক্রমী এক প্রতিভা। বাঁহাতি এই পেসারের যত্ন নেওয়ার পরামর্শ দিয়েছেন অস্ট্রেলিয়ার সহ-অধিনায়ক।
  • জেতা অসম্ভব নয়: মুস্তাফিজ
    ১ উইকেট হাতে নিয়ে ৭২ রানে এগিয়ে অস্ট্রেলিয়া। চট্টগ্রাম টেস্টে চালকের আসনে অতিথিরাই। তবে নিজেদের খুব একটা পিছিয়ে রাখছেন না মুস্তাফিজুর রহমান। বাঁহাতি এই পেসার মনে করছেন, ব্যাটসম্যানরা দায়িত্ব নিয়ে খেললে জেতা সম্ভব।
  • এই মুস্তাফিজকেই তো চাই
    উইকেট সংখ্যায় না তাকালেও চলবে। মাথায় রাখতে হবে না বোলিং ফিগার। স্পিডগানের অঙ্ক জানার প্রয়োজনও নেই। স্রেফ মাঠের মুস্তাফিজুর রহমানকে দেখাই যথেষ্ট। চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনে দেখা গেল যে মুস্তাফিজকে, সেই মুস্তাফিজকেই তো চাই বাংলাদেশের।
  • বৈচিত্র্যের সন্ধানে মুস্তাফিজ
    এই সময়ের ক্রিকেটে কোনো বোলারের রহস্য খুব বেশিদিন থাকে না। ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে দ্রুত রহস্যটা ধরে ফেলে প্রতিপক্ষ। আন্তর্জাতিক ক্রিকেটে দুই বছরের বেশি কাটিয়ে ফেলা মুস্তাফিজুর রহমান সেটা খুব ভালো করেই বুঝতে পারছেন। তাই বৈচিত্র্যের সন্ধানে আছেন বাঁহাতি এই পেসার।
  • ওয়ার্নারের উইকেট মুস্তাফিজের কাছে স্পেশাল
    অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের মধ্যে ডেভিড ওয়ার্নারকে সবচেয়ে ভালো করে চেনেন মুস্তাফিজুর রহমান। বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান তার আইপিএল সানরাজার্স হায়দরাবাদের অধিনায়ক। তার উইকেট মুস্তাফিজের কাছে বিশেষ।
  • ওয়ার্নারের পর মুস্তাফিজ-মিরাজের আলো
    আকাশ মেঘলা, চারপাশ হয়ে আসছিল অন্ধকার হয়ে। শেষদিকে খেলা হলো ফ্লাড লাইটে। তবে এই কৃত্রিম আলোর চেয়ে উদ্ভাসিত ছিলেন মুস্তাফিজুর রহমান ও মেহেদী হাসান মিরাজ। বাংলাদেশের বোলিং আলোকিত এই দুজনের আলোয়।
  • পেস কমে গেলেও মুস্তাফিজ অসাধারণ: ম্যাক্সওয়েল
    ৪ বল, ২ ছক্কা, ১৩ রান। আন্তর্জাতিক ক্রিকেটে গ্লেন ম্যাক্সওয়েল ও মুস্তাফিজুর রহমানের মুখোমুখি লড়াইয়ের ফল এটি। তবে ছোট্ট সেই একমাত্র দ্বৈরথে জিতলেও মুস্তাফিজের বোলিং নিয়ে ভালো ধারণা আছে ম্যাক্সওয়েলের। দেখেছেন আইপিএলে। ধারণা আছে বলেই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের মতে, মুস্তাফিজ এখনও অসাধারণ।
  • মুস্তাফিজ আরও দৃঢ়ভাবে ফিরবে: তাসকিন
    চোট থেকে সেরে উঠার পর দেশের মাটিতে এখনও কোনো ম্যাচ খেলেননি মুস্তাফিজুর রহমান। তাসকিন আহমেদের বিশ্বাস, সহায়ক কন্ডিশনে স্বরূপে দেখা যাবে বাঁহাতি এই পেসারকে।
  • ‘মুস্তাফিজের অ্যাকশন বদলানো হবে না’
    শ্রীলঙ্কায় শেষ ম্যাচে ৪ উইকেট। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজেও বোলিং হলো বেশ ভালো। কিন্তু চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভীষণ বিবর্ণ মুস্তাফিজুর রহমান। সমস্যা কোথায় ছিল? কোর্টনি ওয়ালশ সেটি ঠিকই ধরতে পেরেছেন। এখন কাজ করছেন সেটি নিয়েই।
  • বিপিএলে এবার মুস্তাফিজও আইকন
    চোটের কারণে গত বিপিএলে ছিলেন দর্শক হয়ে। পরে ঢাকা ডায়নামাইটস তাকে করেছিল ‘ব্র্যান্ড অ্যাম্বাসেডর’। এবার মুস্তাফিজুর রহমান ফিরছেন মাঠের ক্রিকেটে। ফেরাটাও আর দশজন ক্রিকেটারের মতো নয়, বাঁহাতি পেসার এবার বিপিএলের আট আইকন ক্রিকেটারের একজন!
  • ওয়ালশের ক্লাসে মুস্তাফিজ
    সকালের রানিং আর জিম সেশন তখন শেষ। ফিটনেস ক্যাম্পে থাকা ক্রিকেটারদের কেউ কেউ তখন বিশ্রাম নিচ্ছেন। কেউ বা আরেকটু সময় কাটাচ্ছেন জিমে। একাডেমি মাঠে নিজের মত করে ব্যাটিং-বোলিং করছেন কেউ কেউ। একমাত্র একজনই কেবল তখন আলাদা। মুস্তাফিজুর রহমান ছিলেন ইনডোরের পাশের নেটে। তার সঙ্গে কোর্টনি ওয়ালশ।
  • দেশের সম্মান রাখতে চান মুস্তাফিজ
    ওর সঙ্গে খুনসুটি, ওর সঙ্গে মজা। টিম হোটেলের লবিতে বেশ খোশমেজাজেই ছিলেন মুস্তাফিজুর রহমান। কিন্তু দলের মিডিয়া ম্যানেজার গিয়ে একটি কথা বলতেই মুখে নেমে এলো রাজ্যের অন্ধকার। সংবাদমাধ্যমের মুখোমুখি হতে হবে!
  • ‘মুস্তাফিজকে অপ্রয়োজনীয় চাপ দেওয়া ঠিক হবে না’
    খেলেছেন মোটে ২০ ওয়ানডে আর ৪ টেস্ট। তাতেই মুস্তাফিজুর রহমান হয়ে উঠেছেন বাংলাদেশের বোলিং আক্রমণের সবচেয়ে বড় অস্ত্র। সবচেয়ে বড় ভরসার জায়গাও। এতটাই যে, দুটি ম্যাচে উইকেট না পাওয়াতেই চাওয়া-পাওয়ার হিসাব মেলাচ্ছেন অনেকে!
  • মুস্তাফিজকে নিয়ে নিরুদ্বেগ মাশরাফি
    অস্ত্রোপচারের পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে শুরুতে সুবিধা করতে পারছিলেন না মুস্তাফিজুর রহমান। বাঁহাতি এই পেসার ধীরে ধীরে ফিরে পাচ্ছেন নিজেকে। তরুণ সতীর্থকে নিয়ে কোনো উদ্বেগ নেই মাশরাফি বিন মুর্তজার। অধিনায়কের বিশ্বাস, চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের জন্য অনেক বড় ভূমিকা থাকবে মুস্তাফিজের।
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে মুস্তাফিজ
    আয়ারল্যান্ডের বিপক্ষে ৪ উইকেট। আগের ম্যাচে নিউ জিল্যান্ডের বিপক্ষে দুটি। বল হাতে সাফল্যের পুরস্কার মুস্তাফিজুর রহমান পেলেন র‌্যাঙ্কিংয়ে। আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে নিজের ক্যারিয়ার সেরা অবস্থানে উঠেছেন বাংলাদেশের বাঁহাতি এই পেসার।
  • দারুণ বোলিং করেছে মুস্তাফিজ: মাশরাফি
    নিউ জিল্যান্ডে কন্ডিশনের সুবিধা নিতে পারেননি মুস্তাফিজুর রহমান। শ্রীলঙ্কায় ছিলেন খরুচে। আয়ারল্যান্ডে সহায়ক কন্ডিশন পেয়ে জ্বলে উঠেছেন বাঁহাতি পেসার। তরুণ বাঁহাতি এই পেসারের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন মাশরাফি বিন মুর্তজা।
  • প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের বিশাল জয়
    সাব্বির রহমানের শতকে রানের পাহাড় গড়া বাংলাদেশ জিতেছে বিশাল ব্যবধানে। আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে দুটি করে উইকেট নিয়েছেন মুস্তাফিজুর রহমান, মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান ও রুবেল হোসেন।
  • আইপিএল থেকে ফিরলেন মুস্তাফিজ
    গতবার স্বাগত জানাতে বিমানবন্দরে ছিল সাজ সাজ রব। মাথায় তুলে দেওয়া হয়েছিল গোলাপের তাজ, গলায় মালা। এবার মাঠের অভিজ্ঞতা, ফেরার চিত্র, সবকিছুই উল্টো। অনেকটা নীরবেই আইপিএল থেকে দেশে ফিরলেন মুস্তাফিজুর রহমান।
  • ‘মুস্তাফিজকে এখন কষ্ট করে উইকেট নিতে হবে’
    আন্তর্জাতিক ক্রিকেটে মধুচন্দ্রিমার পালা শেষ। এবার সংসারের নিত্য টানাপোড়েন সামলে সুখের মুখ দেখার চ্যালেঞ্জ। মাশরাফি বিন মুর্তজার মতে, মুস্তাফিজুর রহমানের জন্য এখন এটাই বাস্তবতা। উইকেট নিতে হবে কষ্ট করে।
  • প্রথম ম্যাচে খরুচে মুস্তাফিজ
    প্রথম বলেই ছক্কা, প্রথম ওভারে ১৯ রান। পরের ওভারে ১১। তৃতীয় ওভারে প্রতিপক্ষ জয়ের দোরগোড়ায় বলে একটু রক্ষে, ছিল না তাড়া। সব মিলিয়ে এবারের আইপিএলে প্রথম ম্যাচে ভীষণ বিবর্ণ মুস্তাফিজুর রহমান।
  • মুম্বাইয়ের বিপক্ষে ম্যাচে থাকতে পারেন মুস্তাফিজ
    মুস্তাফিজুর রহমান দলে যোগ দেওয়ায় সানরাইজার্স হায়দরাবাদের বোলিং শক্তি আরও বাড়ছে। আইপিএলে নিজেদের পরের ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষেই দেখা যেতে পারে বাংলাদেশের বাঁহাতি এই পেসারকে।
  • ইংল্যান্ডে ক্যাম্পে থাকবেন না সাকিব-মুস্তাফিজ
    চ্যাম্পিয়ন্স ট্রফি ও আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের আগে ইংল্যান্ডের সাসেক্সে প্রস্তুতি ক্যাম্প করবে বাংলাদেশ দল। তবে সেই ক্যাম্পে থাকছেন না সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। সে সময় দুজনই খেলবেন আইপিএলে।
  • আইপিএল খেলতে যাচ্ছেন মুস্তাফিজ
    আইপিএলে এবার তাকে দেখা যাবে কি যাবে না, এ নিয়ে শোনা যাচ্ছিলো নানা কথা। অবশেষে জানা গেল চূড়ান্ত সিদ্ধান্ত। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলতে যাচ্ছেন মুস্তাফিজুর রহমান।
  • রাতে ঘুমাতে পারেননি মুস্তাফিজ!
    ম্যাচের অর্ধেক ভেসে গেছে বৃষ্টিতে। তবে প্রথম ভাগে যা হয়েছে, রাতের ঘুম হারাম করার জন্য যথেষ্ট ছিল সেটুকুই! শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে মুস্তাফিজুর রহমান বল হাতে ছিলেন বেশ খরুচে। পরে ম্যাচ পরিত্যক্ত হলেও নিজের বাজে পারফরম্যান্সে সেদিন রাতে ঠিকমত ঘুমাতে পারেননি বাঁহাতি এই পেসার।
  • আইপিএল না খেলার কথা ভাবছেন মুস্তাফিজ
    প্রথম ভাগে না খেলাটা এক রকম নিশ্চিতই। খেলতে পারবেন না শেষটুকুও। অধিনায়ক বলছেন দেশের হয়ে লম্বা মৌসুমের জন্য নিজেকে প্রস্তুত করতে। এবার তাই আইপিএল একেবারেই না খেলার কথা ভাবছেন মুস্তাফিজুর রহমান।
  • ‘আইপিএল নয়, দেশের হয়ে সব ম্যাচ খেলুক মুস্তাফিজ’
    মুস্তাফিজুর রহমানকে নিয়ে বরাবরই সতর্ক বাংলাদেশ। মাশরাফি বিন মুর্তজা আবারও মনে করিয়ে দিয়েছেন, জাতীয় দল কখনও তাকে বেশি খেলিয়ে চোটে ফেলার ঝুঁকি নেবে না। বাংলাদেশের টানা খেলা থাকায় প্রয়োজনে তরুণ বাঁহাতি পেসারের এবারের আইপিএল বাদ দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন অধিনায়ক।
  • ‘মুস্তাফিজ, এটা তোর উইকেট’
    ডাম্বুলার উইকেট থেকে তরুণ বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান দারুণ সহায়তা পাবেন বলে মনে করছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে মুস্তাফিজ-মুশফিক-সাকিব
    শততম টেস্টে জয়ে দুর্দান্ত পারফরম্যান্সে র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন বাংলাদেশের ক্রিকেটারা। ব্যাটিংয়ে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম আর বোলিংয়ে মুস্তাফিজুর রহমান তো পৌঁছে গেছেন ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে।
  • জেনেও মুস্তাফিজের জবাব পায়নি শ্রীলঙ্কা
    বল হাতে মুস্তাফিজুর রহমান কী করতে চাইছেন, বুঝতে পেরেছিল লঙ্কান ব্যাটসম্যানরা। সামলানোর পরিকল্পনাও করা হয়েছিল। কিন্তু তার পরও লাভ হয়নি। আতঙ্কিত হয়ে হারিয়েছে তারা উইকেট; হারিয়েছে পথও।
  • ‘মুস্তাফিজ অন্যতম সেরা, সাকিব সব সময়ের সেরা’
    প্রথম সেশনে সাফল্য মাত্র একটি। উইকেটে জমে গেছেন দিমুথ করুনারত্নে ও কুসল মেন্ডিস। দ্বিতীয় সেশনে ম্যাচ থেকে দূরে যাওয়ার শঙ্কা। এমন সময়ে জ্বলে উঠেন মুস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসান। দলকে ম্যাচে ফেরানো দুই বোলারকে প্রশংসায় ভাসিয়েছেন মোসাদ্দেক হোসেন।
  • ৩ পেসার খেলানোর ব্যাখ্যায় মিরাজ
    ঘরের মাঠে শ্রীলঙ্কা খেলছে তিন স্পিনার নিয়ে, বাংলাদেশ সেখানে একাদশ সাজিয়েছে তিন পেসার দিয়ে। ম্যাচ শেষে মেহেদী হাসান মিরাজের কথায় মিলল তার ব্যাখ্যা। বাংলাদেশ মনে করছে, গলে পেসারদেরই উইকেট নেওয়ার সম্ভাবনা বেশি।
  • বোলিংয়ে উজ্জ্বল তাসকিন-মুস্তাফিজ
    ছন্দ ফিরে পেয়েছেন মুস্তাফিজুর রহমান। দুই স্পেলে আগুন ঝরানো বোলিং করেছেন তাসকিন আহমেদ। উইকেটের পেছনে দারুণ ক্যাচ নিয়েছেন লিটন দাস, আউট ফিল্ডে ক্যাচ তালুবন্দি করেছেন মুশফিকুর রহিম। প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় ও শেষ দিনটি ভালো কেটেছে বাংলাদেশের।
  • লাল বলে স্বরূপে মুস্তাফিজ
    দিনের প্রথম বল করার জন্য মুস্তাফিজ যখন রান আপে যাচ্ছিলেন, বোলিং কোচ কোর্টনি ওয়ালশ তখন সীমানা ধরে হাঁটছিলেন। একটু থেমে শিষ্যর বোলিং দেখলেন ক্যারিবিয়ান কিংবদন্তি।
  • টেস্টে নতুন অস্ত্রের খোঁজে মুস্তাফিজ
    চোট কাটিয়ে নিজেকে পুরোপুরি ফিরে পেয়েছেন মুস্তাফিজুর রহমান। ছন্দে ফেরার সঙ্গে নিজের বোলিংকে আরও কার্যকর করতে প্রাণপণে খাটছেন এই তরুণ বাঁহাতি পেসার।
  • ‘মুস্তাফিজ আগের চেয়ে অনেক উন্নতি করেছে’
    ফিরে পেয়েছেন নিজের গতি, ফিরে পেয়েছেন ছন্দ- মুস্তাফিজুর রহমানকে দলে ফেরাতে মোটেও ভাবতে হয়নি মিনহাজুল আবেদীনদের।
  • শ্রীলঙ্কা সফরে ফিরলেন মুস্তাফিজ, নেই ইমরুল
    ফেরাটা অনুমিতই ছিল, তবু ছিল অপেক্ষা। প্রধান নির্বাচকের ঘোষণায় সেই অপেক্ষার অবসান। আবারও সাদা পোশাকে লাল বল হাতে দেখা যাবে মুস্তাফিজুর রহমানকে। পুরো ফিট হয়ে বাঁহাতি পেসার ফিরেছেন শ্রীলঙ্কা সফরের দলে।
  • ‘সব ফরম্যাটের জন্য প্রস্তুত মুস্তাফিজ’
    অস্ত্রোপচারের পর এখনও কোনো টেস্ট খেলা হয়নি মুস্তাফিজুর রহমানের। এই সংস্করণেও তার ফেরার আশা দেখিয়েছেন বিসিবি পরিচালক খালেদ মাহমুদ। জানিয়েছেন, শ্রীলঙ্কায় তিন ধরনের ক্রিকেটেই খেলার জন্য প্রস্তুত মুস্তাফিজ।
  • আলো ছড়ালেন রুবেল, উজ্জ্বল মুস্তাফিজও
    ছন্দ ফিরে পাওয়ার লড়াইয়ে থাকা দুই পেসার নামলেন নিজেদের মধ্যে অদৃশ্য প্রতিযোগিতায়। প্রথম বলেই উইকেট পেলেন মুস্তাফিজুর রহমান, তাকে ছাড়িয়ে যেতে ৫ উইকেট নিলেন রুবেল হোসেন। তাতে পুড়ল পূর্বাঞ্চল। ফলোঅনে পড়া দলটির সামনে এখন ইনিংস ব্যবধানে হারের শঙ্কা।
  • ‘মুস্তাফিজের কথাই শুনতে হয়েছে’
    দল ঘোষণার সংবাদ সম্মেলনের নির্ধারিত সময় তখন পেরিয়ে গেছে। কিন্তু একজনকে নিয়ে বুঝি তখনও টানাপোড়েন। বুধবার দুপুরে শের-ই-বাংলা স্টেডিয়ামে অনুশীলন করছিল দল। পাশেই ড্রেসিং রুমের সামনে মুস্তাফিজুর রহমানের সঙ্গে কথা বলছিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন ও আরেক নির্বাচক হাবিবুল বাশার। তিনজনের আলোচনার বিষয়বস্তু অনুমান করে নিতে সমস্যা হয় না। একটু পর জানা গেল সিদ্ধান্ত। ভারত সফরে নেই মুস্তাফিজ।
  • ছিটকে গেলেন মুমিনুলও, স্কোয়াডে মুস্তাফিজ-শান্ত
    অনুশীলন শুরুর আগে সংবাদ সম্মেলনে তমিম ইকবাল বলেছিলেন দুটি নাম। খেলতে পারবেন না মুশফিকুর রহিম ও ইমরুল কায়েস। অনুশীলন শেষে সেখানে যোগ হলো আরও আরও একটি নাম। পাঁজরের চোটে ক্রাইস্টচার্চ টেস্টে খেলতে পারবেন না মুমিনুল হকও।
  • দ্বিতীয় টেস্টেও নেই মুস্তাফিজ
    নিউ জিল্যান্ড সিরিজ দিয়ে টেস্টে ফেরা হচ্ছে না মুস্তাফিজুর রহমানের। দ্বিতীয় ও শেষ টেস্টের দলেও রাখা হয়নি বাঁহাতি এই পেসারকে।
  • টি-টোয়েন্টিতে সেরা দশে মুস্তাফিজ
    আইসিসি র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বোলারদের সেরা দশে এসেছেন মুস্তাফিজুর রহমান। নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজের দুটিতে খেলা বাঁহাতি এই পেসার এগিয়েছেন ১০ ধাপ।
  • মনের জোরটাই ফিরে পাচ্ছেন না মুস্তাফিজ
    শেষ টি-টোয়েন্টির আগের দিন ঐচ্ছিক অনুশীলন। টেস্ট দলের ক্রিকেটারদের সঙ্গে বে ওভালের নেটে ঘাম ঝরালেন টি-টোয়েন্টি দলের চার-পাঁচজন। তবে সেখানে নেই মুস্তাফিজুর রহমান। অনুশীলনের বাধ্যবাধকতা না থাকা একটা কারণ। তবে মূল কারণ, তৃতীয় টি-টোয়েন্টির একাদশে নেই বাঁহাতি এই পেসার।
  • টেস্ট দলে তাসকিন, নেই মুস্তাফিজ
    নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের বাংলাদেশ দলে ডাক পেয়েছেন পেসার তাসকিন আহমেদ। চোট কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা মুস্তাফিজুর রহমান নেই দলে। তবে অনুমিতভাবে দলে আছেন অধিনায়ক মুশফিকুর রহিম।
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে মুস্তাফিজ
    নিউ জিল্যান্ডের ওয়ানডে সিরিজে ভালো বোলিংয়ে ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে পৌঁছেছেন মুস্তাফিজুর রহমান।
  • বিশ্রামে মুস্তাফিজ, অভিষেকের অপেক্ষায় তানবীর-শুভাশীষ
    মুশফিকুর রহিমের চোট তো বড় ধাক্কা হয়ে এসেছেই। আরেকজন চোট কাটিয়ে ফিরলেও শেষ হচ্ছে না ঝুঁকি। সিরিজে টিকে থাকার ম্যাচে তাই নির্ভরযোগ্য ব্যাটসম্যানের পাশাপাশি বোলিংয়ের সেরা অস্ত্রকেও পাচ্ছে না বাংলাদেশ। নিউ জিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে বিশ্রাম পাচ্ছেন মুস্তাফিজুর রহমান।
  • ফেরার ম্যাচের মুস্তাফিজে খুশি মাশরাফি
    ম্যাচের আগে আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিলেন তিনি। সিদ্ধান্ত ছিল তার ওপর, অপেক্ষা ছিল ম্যাচের দিন সকাল পর্যন্ত। ম্যাচের আগে গা গরমের পর যখন বোলিং অনুশীলন শুরু করলেন, তখনই বোঝা গেল অবশেষে ফিরছেন মুস্তাফিজুর রহমান। কেমন করলেন ফেরার ম্যাচে?
  • ‘মুস্তাফিজের খেলা নির্ভর করছে ওর ওপর’
    গা গরমের ফুটবল ম্যাচ বাংলাদেশ দলে তুমুল জনপ্রিয়। গ্রামের মাঠে বা বাড়ির উঠোনে জাম্বুরাকে বল বানিয়ে খেলা শিশুদের উত্তেজনা নিয়ে ফুটবল খেলে বাংলাদেশের ক্রিকেটাররা। তবে আপাতত সেই মজা থেকে বঞ্চিত মুস্তাফিজুর রহমান। চোট কাটিয়ে ফিরলেও ফুটবলের অনুমতি এখনও পাননি। রোববার হ্যাগলি ওভালে যখন ফুটবলে আনন্দে ডুবে ক্রিকেটাররা, মুস্তাফিজ তখন হালকা স্ট্রেচিং করছেন পাশেই।
  • মুস্তাফিজ খেলতে চান, তবে…
    গ্যালারির প্রায় পুরোটাই সবুজের গালিচা। মাঠের চারপাশটাও ঘেরা গাছগাছালিতে। ক্রাইস্টচার্চের সবচেয়ে বড় খোলা জায়গা হ্যাগলি পার্ক, সেটিরই এক পাশে এই হ্যাগলি ওভাল ক্রিকেট মাঠ। নির্মল প্রকৃতিও যেন চোখ ধাঁধিয়ে দেয় সৌন্দর্য্যের তীব্রতায়। সবুজের এই সমারোহে ইট-কাঠের স্থাপনা বলতে কেবল ড্রেসিং রুম আর তার নিচে ছোট্ট একটু গ্যালারি। এটির পেছনেই নেট অনুশীলনের জায়গা। যেখানে বোলিং করছিলেন মুস্তাফিজুর রহমান। শ্যেনদৃষ্টিতে তাকিয়ে কোর্টনি ওয়ালশ।
  • আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার মুস্তাফিজ
    বল হাতে দারুণ সব পারফরম্যান্সে আইসিসির ২০১৬ সালের সেরা উদীয়মান ক্রিকেটার নির্বাচিত হয়েছেন মুস্তাফিজুর রহমান।
  • ‘সামর্থ্যের ৮০-৯০ শতাংশ দিয়ে বোলিং করছে মুস্তাফিজ’
    অস্ট্রেলিয়ায় প্রস্তুতি ক্যাম্পের সময় এগিয়ে আসছে, মুস্তাফিজুর রহমানও এগোচ্ছেন মাঠে ফেরার পথে। প্রতি দিনই হচ্ছে উন্নতি। এখন সামর্থ্যের ৮০-৯০ শতাংশ দিয়ে বোলিং করতে পারছেন মুস্তাফিজ ও চোট পাওয়া আরেক পেসার এবাদত হোসেন।
  • ‘৫০ শতাংশ সামর্থ্য দিয়ে বল করছে মুস্তাফিজ’
    ইংল্যান্ড সিরিজে পেসাররা তেমন কিছু করার সুযোগই পাননি। নিউ জিল্যান্ডে পরের সিরিজে তাদেরই রাখতে হবে বড় ভূমিকা। সেখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারেন মুস্তাফিজুর রহমান। তবে চোট থেকে সেরে ওঠার পথে থাকা এই তরুণকে নিয়ে সাবধানী বোলিং কোচ কোর্টনি ওয়ালশ।
  • মুস্তাফিজকে নিয়ে আশাবাদী নির্বাচকরা
    অস্ত্রোপচারের পর পুনর্বাসনে থাকা মুস্তাফিজুর রহমানের উন্নতি হচ্ছে প্রত্যাশা মতোই। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনের বিশ্বাস, ডিসেম্বরের মাঝামাঝি পুরো ফিট হয়ে উঠবেন এই বাঁহাতি পেসার।
  • মুস্তাফিজকে ‘মিস’ করবেন অধিনায়ক
    মাঠের বাইরে থাকা মুস্তাফিজুর রহমানকে ‘মিস’ করবেন মাশরাফি বিন মুর্তজা। তবে একজনের ঘাটতি মানেই আরেকজনের সুযোগ; পরিবর্তে যিনি খেলবেন, তিনি তা কাজে লাগাবেন বলে আশা বাংলাদেশ অধিনায়কের।
  • পুনর্বাসন প্রক্রিয়া নিয়ে ভয় নেই মুস্তাফিজের
    অস্ত্রোপচারের পর কাঁধের সঙ্গে ঝোলানো ছিল বাঁহাত। সেটা আর নেই। ব্যথা-অস্বস্তিও নেই। মুস্তাফিজুর রহমানের পুনবার্সনের প্রথম ধাপ শুরু হয়ে গেছে। সপ্তাহখানেকের ভেতর শুরু হবে পরের ধাপ। যেটি দীর্ঘ, ক্লান্তিকর একটি প্রক্রিয়া। তবে মুস্তাফিজ জানালেন, চ্যালেঞ্জটি নিতে তিনি প্রস্তুত।
  • অস্ত্রোপচারের চেয়ে সুচে বেশি ভয় ছিল মুস্তাফিজের
    অস্ত্রোপচারকে ততটা ভয় পাননি মুস্তাফিজুর রহমান। ইংল্যান্ড থেকে দেশে ফিরে তরুণ এই বাঁহাতি পেসার জানিয়েছেন, তাকে সবার আগে জয় করতে হয়ছে সুচের ভয়।
  • মুস্তাফিজ ফিরছেন সোমবার
    ইংল্যান্ডে সীমিত ওভারের ক্রিকেট খেলতে গিয়ে চোটে পড়া মুস্তাফিজুর রহমান অস্ত্রোপচার শেষে ইংল্যান্ড থেকে বাংলাদেশে ফিরছেন সোমবার।
  • দেশে ফেরার অপেক্ষায় মুস্তাফিজ
    অস্ত্রোপচার শেষে হাসপাতাল থেকে ছাড়া পেলেও এখনও সার্জন অ্যান্ড্রু ওয়ালেসের অধীনেই আছেন মুস্তাফিজুর রহমান। তার ছাড়পত্র মিললেই লন্ডন থেকে তরুণ বাঁহাতি পেসার লন্ডন থেকে দেশে ফিরবেন বলে জানিয়েছেন বিসিবির প্রধান চিকিৎসক ডা. দেবাশীষ চৌধুরী।  
  • দোয়া চেয়েছেন মুস্তাফিজ
    লন্ডনের ক্রমওয়েল হাসপাতাল থেকে ছাড়া পাওয়া মুস্তাফিজুর রহমান সুস্থ আছেন। দ্রুত সেরে ওঠার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন বাংলাদেশের এই তরুণ পেসার।
  • হাসপাতাল ছেড়েছেন মুস্তাফিজ
    হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন মুস্তাফিজুর রহমান। উঠেছেন লন্ডনে তাকে আতিথ্য দেওয়া এজিএম সাব্বিরের বাসায়।
  • অস্ত্রোপচারের পর সুস্থ মুস্তাফিজ হাসপাতালেই
    কাঁধের অস্ত্রোপচার শেষে এখন সুস্থ মুস্তাফিজুর রহমান হাসপাতালেই আছেন। শুক্রবার রাতটাও বাংলাদেশের এই তরুণ পেসারকে হাসপাতালে থাকতে হবে।
  • ৭০ মিনিটে মুস্তাফিজের অস্ত্রোপচার
    লন্ডনের ক্রমওয়েল হাসপাতালে ভালোভাবেই শেষ হয়েছে মুস্তাফিজুর রহমানের কাঁধের অস্ত্রোপচার। ৭০ মিনিটের মতো লেগেছে বাংলাদেশের তরুণ এই পেসারের বাঁ কাঁধের সমস্যা সারাতে।
  • ‘আগের চেয়েও ধারালো হয়ে ফিরবে মুস্তাফিজ’
    বাংলাদেশের ক্রিকেট একটা কথা খুব প্রচলিত, সবচেয়ে বড় ইনজুরি বিশেষজ্ঞ নাকি মাশরাফি বিন মুর্তজা। সাতটি অস্ত্রোপচার ও ক্যারিয়ার জুড়ে ছোট-বড় এত চোট সামলেছেন যে, এসবের খুঁটিনাটি তার নখদর্পনে। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে একান্ত আলাপচারিতায় বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক কথা বললেন মু্স্তাফিজের অস্ত্রোপচার, এটার শারীরিক ও মনস্তাত্ত্বিক দিকগুলো নিয়ে। সতর্ক করলেন ভবিষ্যতের জন্য, বাংলাদেশের ক্রিকেটের কিভাবে সামলানো উচিত মুস্তাফিজকে। বিশ্বাস দিলেন, আগের চেয়েও ধারালো হয়ে ফিরবেন মুস্তাফিজ।
  • অস্ত্রোপচারের আগে মুস্তাফিজকে প্রধানমন্ত্রীর ফোন
    লন্ডনের স্থানীয় সময় সকাল ৯টার দিকে ফোন করেছিলেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। দেশ থেকে শুভকামনা পৌঁছেছে অনেক। অস্ত্রোপচারের আগে বিশেষ আরও একজনের শুভকামনা পেলেন মুস্তাফিজুর রহমান। তাকে ফোন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
  • মুস্তাফিজের অস্ত্রোপচার সাধারণ, পুনর্বাসন জটিল
    মুস্তাফিজুর রহমানের কাঁধের অস্ত্রোপচার খুব জটিল কিছু নয়। খুব বেশি সময়ও লাগবে না। তবে মাঠে ফেরার প্রক্রিয়া বেশ জটিল, লাগবে অনেকটা সময়।
  • লন্ডনে মুস্তাফিজের কাঁধে অস্ত্রোপচার বৃহস্পতিবার
    মুস্তাফিজুর রহমানের কাঁধের অস্ত্রোপচার নিয়ে অনিশ্চয়তা কেটেছে। আগামী বৃহস্পতিবার লন্ডনের ফোর্টিয়াস ক্লিনিকের অভিজ্ঞ অর্থোপেডিক সার্জন অ্যান্ড্রু ওয়ালেস বাংলাদেশের এই পেসারের কাঁধে অস্ত্রোপচার করবেন।
  • লন্ডনে বাঙালি ক্রিকেটারদের উৎসাহ জোগালেন মুস্তাফিজ
    ক্রিকেট বিশ্বের নতুন সেনসেশন মুস্তাফিজুর রহমানকে এক অনুষ্ঠানে কাছে পেয়ে লন্ডনের বাঙালি বংশোদ্ভূত ক্রিকেটাররা আনন্দে আত্মহারা হয়েছেন।
  • অস্ট্রেলিয়ায় পাঠানো হতে পারে মুস্তাফিজকে
    যত দ্রুত সম্ভব মুস্তাফিজুর রহমানের অস্ত্রোপচারের ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বিসিবি প্রধান নাজমুল হাসান জানিয়েছেন, ইংল্যান্ডে দ্রুত অস্ত্রোপচার সম্ভব না হলে মুস্তাফিজকে অস্ট্রেলিয়ায় পাঠাবে বিসিবি।
  • সার্জন ফাংকও মুস্তাফিজের কাঁধে অস্ত্রোপচারের পক্ষে
    অর্থোপেডিক্স এবং স্পোর্টস সায়েন্সের বিশেষজ্ঞ সার্জন লেনার্ড ফাংকও মুস্তাফিজের কাঁধে অস্ত্রোপচারের পক্ষে মত দিয়েছেন।
  • মুস্তাফিজের অভাব পুরণের আশা আল আমিনের
    কাঁধে অস্ত্রোপচার হয়ে গেলে ইংল্যান্ডের বিপক্ষে খেলা হবে না মুস্তাফিজুর রহমানের। নিউ জিল্যান্ডের বিপক্ষে পরের সিরিজেও তার খেলার সম্ভাবনা খুব কম। আল আমিন হোসেন মনে করছেন, এই দুই সিরিজে তরুণ সতীর্থের অভাব তারা খুব অনুভব করবেন। তবে তার বিশ্বাস, সবাই মিলে চেষ্টা করলে মুস্তাফিজের অভাব পূরণ সম্ভব।  
  • দ্বিতীয় সার্জনের কাছে মুস্তাফিজ
    কাঁধের অস্ত্রোপচারের জন্য টনি কোচারের পর আরেকজন বিশেষজ্ঞ সার্জনের পরামর্শ নিতে মঙ্গলবার ল্যাংক্যাশায়ারের উইগ্যানে যাচ্ছেন মুস্তাফিজুর রহমান।
  • সব লিগে মুস্তাফিজকে খেলতে দেবে না বিসিবি
    মুস্তাফিজুর রহমানের ওপর বাড়তি চাপ নিয়ে বরাবরই সতর্ক বিসিবি। সাম্প্রতিকতম চোটের পর বিষয়টি আরও গুরুত্ব দিয়ে দেখছে বোর্ড। বিশ্ব জুড়ে নানা ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার প্রস্তাব থাকলেও সব জায়গায় তাকে পাঠানো হবে না।
  • ইংল্যান্ডেই হতে পারে মুস্তাফিজের অস্ত্রোপচার
    মুস্তাফিজুর রহমানের অস্ত্রোপচার নিয়ে ইংল্যান্ডের দুজন ও অস্ট্রেলিয়ার একজন শল্যবিদের সঙ্গে যোগাযোগ হচ্ছে বিসিবির। তবে সব দিক বিবেচনায় শেষ পর্যন্ত ইংল্যান্ডেই হয়ত হবে অস্ত্রোপচার। চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে সোমবার নাগাদ।
  • ম্যাচে না থেকেও আছেন মুস্তাফিজ
    লন্ডন থেকে দুপুরে রওয়ানা দিয়ে আমরা ব্রিটেনের অন্যতম আকর্ষণীয় পর্যটন কেন্দ্র হয়ে হোভের দিকে যাচ্ছি। আসলে ব্রাইটন আর হোভ হচ্ছে দুটি জমজ শহর। এই দুটি শহরকে এক নামে ‘ব্রাইটন এ্যান্ড হোভ’ নামে ডাকা হয়। একটি অভিন্ন রাস্তার ওপর দুটি শহর অবস্থিত। তবে রাস্তাটির ব্রাইটন অংশের নাম হচ্ছে ওয়েস্ট এন্ড রোড আর হোভ অংশের নাম হচ্ছে চার্চ রোড। পায়ে হেঁটে ব্রাইটনের পিয়ার থেকে হোভ যাওয়া যায় ১৫ মিনিটে। ব্রাইটনের শপিং মল থেকে হোভ টাউন হলের দূরত্ব মাত্র পাঁচ মিনিটের পায়ে হাঁটা পথ।
  • প্রয়োজনে অস্ত্রোপচার হবে মুস্তাফিজের কাঁধে
    চোটের ধরন সম্পর্কে আরও নিশ্চিত হতে আরেকবার এমআরআই করানো হবে মুস্তাফিজুর রহমানের বাঁ কাঁধে। বিসিবি জানিয়েছে, বিন্দুমাত্র ঝুঁকি নেওয়া হবে না তাকে নিয়ে। প্রয়োজনে অস্ত্রোপচার করা হবে বাঁহাতি এই পেসারের কাঁধে।
  • মুস্তাফিজের সাসেক্স অধ্যায় কার্যত শেষ
    মুস্তাফিজুর রহমানের সাসেক্স অধ্যায় আপাতত শেষ বলেই ধরে নেওয়া যায়। বুধবার দুপুরে নিজেদের ওয়েবসাইটে কাউন্টি ক্লাবটি জানিয়েছে, চোটের কারণে ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্ট ও রয়্যাল লন্ডন ওয়ানডে কাপের গ্রুপ পর্বের ম্যাচগুলি আর খেলতে পারবেন না বাংলাদেশের বাঁহাতি পেসার।
  • চিকিৎসকের পরামর্শের অপেক্ষায় মুস্তাফিজ
    শঙ্কাটাকেই সত্যি বলে জানিয়ে দিল মুস্তাফিজুর রহমানের এমআরআই রিপোর্ট। বাঁহাতি পেসারের বাম কাঁধের স্ল্যাপে সমস্যা ধরা পড়েছে। বাংলাদেশ জাতীয় দলের ফিজিও বায়েজিদুল ইসলাম খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন, আপাতত ওখানকার ডাক্তারের পরামর্শ অনুযায়ীই ব্যবস্থা নেওয়া হবে।
  • নতুন কিছুর চেষ্টাতেই মুস্তাফিজের চোট!
    গত কিছু দিনে মুস্তাফিজুর রহমান নিয়ে দুটি ব্যাপার খুবই নিয়মিত; বল হাতে চমক জাগানো পারফরম্যান্স আর চোটের সঙ্গে সখ্য। পুরোনো কাঁধের চোট নতুন করে বাধিয়েছেন ইংল্যান্ডে গিয়ে। জাতীয় দল সংশ্লিষ্টদের ধারণা, বোলিংয়ে নতুন কিছুর চেষ্টাতেই এবারের চোট।
  • এখনই দেশে ফেরানো হবে না মুস্তাফিজকে
    মুস্তাফিজুর রহমানের চোট কতট গুরুতর, সেটা জানা যাবে সোমবার স্ক্যান রিপোর্ট হাতে পাওয়ার পর। তবে চোটের ধরন যেমনই হোক, আপাতত তাকে দেশে ফিরিয়ে আনার সম্ভাবনা কম।
  • কাঁধের চোটে গ্লস্টারশায়ার ম্যাচে নেই মুস্তাফিজ
    রয়্যাল লন্ডন ওয়ানডে কাপে মাঠে নামার আগে বড় একটা ধাক্কা খেয়েছে সাসেক্স। চোটের জন্য গ্লস্টারশায়ারের বিপক্ষে মুস্তাফিজুর রহমানকে পাচ্ছে না দলটি।
  • উইকেটশূন্য মুস্তাফিজ, হারলো সাসেক্স
    বড় সংগ্রহ এনে দিতে পারেননি ব্যাটসম্যানরা। জয়ের জন্য তাই মুস্তাফিজুর রহমানের দিকেই তাকিয়ে ছিল সাসেক্স। সারের বিপক্ষে চেষ্টার কমতি ছিল না বাঁহাতি পেসারের। তবে এবার দলকে জেতাতে পারেনি বাংলাদেশের তরুণ এই পেসার।
  • মুস্তাফিজের ৪ উইকেট (ভিডিও)
    মুস্তাফিজুর রহমানের জাদুকরী চার ওভার এসেক্সের সঙ্গে ব্যবধান গড়ে দেয় সাসেক্সের। রানের গতি বেঁধে রাখার সঙ্গে চার উইকেট নিয়ে তরুণ বাঁহাতি পেসারই দারুণ এক জয় এনে দেন দলকে।
  • মুস্তাফিজ স্পেশাল: লুক রাইট
    ম্যাচের আগে অনুশীলনেই মুস্তাফিজুর রহমানের বোলিং পড়তে পারছিলেন না সাসেক্স সতীর্থরা। পরে ম্যাচে সেই অভিজ্ঞতা হয়েছে প্রতিপক্ষের। দারুণ বোলিংয়ে ইংল্যান্ডে অভিষেকেই ম্যাচ সেরা মুস্তাফিজ। অধিনায়ক লুক রাইটের উপলব্ধি, ‘স্পেশাল’ এক প্রতিভাকে দলে পেয়েছেন তারা।
  • ইংল্যান্ডেও মুস্তাফিজ জাদু
    এলেন, দেখলেন, জয় করলেন। আইপিএল মাতিয়ে আসা মুস্তাফিজুর রহমান তার জাদুকরী বোলিং নৈপুণ্যে এবার মুগ্ধতা ছড়িয়েছেন ইংল্যান্ডে। সাসেক্স শার্কসের হয়ে ন্যাট ওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্টে অভিষেকেই করেছেন নজর কাড়া বোলিং।
  • ইংল্যান্ডের আবহাওয়া উপভোগ করছেন মুস্তাফিজ
    কিছু দিন আগের সেই দাবদাহ নেই। তবে দেশে এখনও গরম। আইপিএল খেলার সময় ভারতের বিভিন্ন জায়গায় পেয়েছেন গরমের আঁচ। ইংল্যান্ডে গিয়ে তাই সেখানকার শীতল আবহাওয়া বেশ উপভোগ করছেন মুস্তাফিজুর রহমান।
  • মুস্তাফিজ জাদু দেখার জন্য উন্মুখ সবাই
    বর্তমান ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা চমক বাংলাদেশের বাঁহাতি পেস বোলার মুস্তাফিজুর রহমান ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্ট এবং রয়্যাল লন্ডন ওয়ান ডে কাপ টুর্নামেন্টে খেলার জন্য সাসেক্সে যোগ দিলেন। বাংলাদেশ বিমানের সরাসরি ফ্লাইটে গতকাল বুধবার ঢাকা থেকে লন্ডনের হিথ্রো বিমানবন্দরে পৌঁছে মুস্তাফিজ চলে গেলেন সাসেক্স কাউন্টি ক্রিকেট ক্লাবের হেডকোয়ার্টার্স হোভ টাউনে। বৃহস্পতিবারই চেমসফোর্ডে এসেক্স ঈগলসের বিপক্ষে মাঠে নামছেন মুস্তাফিজ।
  • সাসেক্সেও মুস্তাফিজের জার্সি নম্বর ৯০
    সাসেক্সের হয়ে টি-টোয়েন্টি ও ওয়ানডেতে ৯০ নম্বর জার্সি পরে খেলবেন মুস্তাফিজুর রহমান। বাংলাদেশ জাতীয় দল ও ভারতের আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদেও ৯০ নম্বর জার্সি বাঁহাতি এই পেসারের।
  • এসেক্সের বিপক্ষেই মাঠে নামছেন মুস্তাফিজ
    ইংল্যান্ডে পৌঁছেই মাঠে নামার জন্য প্রস্তুত মুস্তাফিজুর রহমান। এসেক্সের বিপক্ষে সাসেক্স শার্কসের পরের ম্যাচেই খেলবেন এই বাঁহাতি পেসার।
  • শেখার তৃষ্ণা নিয়ে যাচ্ছেন মুস্তাফিজ
    ইংল্যান্ডে ক্রিকেট শেখার সুযোগ তো মিলবেই। মুস্তাফিজুর রহমানের বিশ্বাস, একই সঙ্গে আরও অনেক নতুন বিষয়ও শিখতে পারবেন তিনি। ইংল্যান্ডে খেলার সুযোগ পুরোপুরি কাজে লাগানোর প্রত্যয় জানিয়েছেন এই তরুণ পেসার।
  • বুধবার সকালে ইংল্যান্ড যাচ্ছেন মুস্তাফিজ
    বুধবার সকালে মিরপুরে যখন শুরু হবে ইংল্যান্ড সিরিজের প্রাথমিক দলের ক্যাম্প, মুস্তাফিজুর রহমান তখন থাকবেন ইংল্যান্ডেরই পথে। কয়েক দিনের অপেক্ষার পর অবশেষে মঙ্গলবার বিকেলে ভিসা পেয়েছেন মুস্তাফিজ। ঘুচেছে তাকে পাওয়ার জন্য উদ্গ্রীব ইংলিশ কাউন্টি দল সাসেক্সের অপেক্ষা।
  • ঈদের পরই ইংল্যান্ড যাচ্ছেন মুস্তাফিজ
    ভিসা পেলে আগামী ১২ বা ১৩ জুলাই ইংল্যান্ডের পথে উড়াল দিতে পারেন মুস্তাফিজুর রহমান। সাসেক্সের হয়ে ইংলিশ ক্রিকেটে তার অভিষেক হতে পারে ১৫ জুলাই।
  • সাসেক্সে গেলে ভালোই হবে: মুস্তাফিজ
    ঈদের আগে শেষ দিনের নেট সেশন; সূচিতে ছিল ৭ ওভার বোলিং। জাতীয় দলের ফিজিও বায়েজিদুল ইসলাম খানের তত্ত্বাবধানে মিরপুর একাডেমির নেটে বল করলেন মুস্তাফিজুর রহমান। এরপর সংবাদমাধ্যমের মুখোমুখি হলেন দীর্ঘদিন পর। কথা বললেন তার ফিটনেস, ঈদের ছুটি আর ইংল্যান্ড যাত্রা নিয়ে।
  • ‘বাংলাদেশের ক্রিকেটকে বদলে দেবে মুস্তাফিজ’
    নিজের ক্যারিয়ার, দল আর বাংলাদেশের ক্রিকেট নিয়ে সংবাদ সম্মেলন অথবা সাক্ষাৎকারে অনেক কথাই বলে আসছেন মাশরাফি বিন মুর্তজা। এবার কথা বললেন শুধু একজনকে নিয়েই; আন্তর্জাতিক ক্রিকেটে আবির্ভাবের পর থেকেই যিনি বিস্ময় ছড়িয়ে যাচ্ছেন, আলোড়ন তুলেছেন চলতি আইপিএলেও। মুস্তাফিজুর রহমানের ভেতর-বাহির, প্রতিভা-সামর্থ্য, শঙ্কা-সম্ভাবনা, সব কিছু নিয়েই বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে একান্তে কথা বললেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।