• সেরা ব্যাটসম্যান ইরফান, সেরা বোলার রুবেল
    টুর্নামেন্ট শুরুর আগে সেরা ব্যাটসম্যানের সম্ভাব্য তালিকা করলে সেখানে ইরফান শুক্কুরের নাম রাখতেন না হয়তো কেউই। নিজেকে নতুন করে চিনিয়ে সেই ইরফানই পেয়েছেন প্রেসিডেন্ট’স কাপের সেরা ব্যাটসম্যানের স্বীকৃতি। রুবেল হোসেনের জন্য এটি ছিল নিজেকে ফিরে পাওয়ার আসর। দারুণ বোলিংয়ের ধারাবাহিকতায় টুর্নামেন্টের সেরা বোলার মনোনীত হয়েছেন এই পেসার। ট্রফির পাশাপাশি দুজনেরই প্রাপ্তি ১ লাখ টাকা করে।
  • চোট নিয়ে মাঠ ছাড়লেন মুশফিক
    প্রেসিডেন্ট’স কাপের ম্যাচে ক্যাচ নিতে গিয়ে চোট পেয়ে মাঠ ছাড়তে হলো মুশফিকুর রহিমকে। তাৎক্ষনিকভাবে জানা যায়নি, কতটা গুরুতর তার চোট।
  • আফিফের দুর্দান্ত ইনিংস, বোলিংয়ে উজ্জ্বল নাসুম
    রানিং বিটুইন দা উইকেটে আফিফ হোসেন হয়তো এই সময়ে দেশের সেরা। কিন্তু ভুল বোঝাবুঝি হলে তো আর রক্ষা নেই! তার অসাধারণ ইনিংসটি তাই পেল না পূর্ণতা। সেঞ্চুরি থেকে মাত্র ২ রান দূরে রান আউট হয়ে গেলেন তরুণ এই বাঁহাতি। সেই আক্ষেপ অবশ্য অনেকটা মুছে যাওয়ার কথা ম্যাচ শেষে। তার দল উড়িয়ে দিয়েছে প্রতিপক্ষকে।
  • মেহেদির বিধ্বংসী ইনিংস, মুশফিকের দুর্দান্ত সেঞ্চুরি
    স্রোতের বিপরীতে শক্ত হাতে হাল ধরলেন মুশফিকুর রহিম। দলকে নিলেন জয়ের ঠিকানার কাছে। কিন্তু তীর যখন দৃশ্যমান, তার ভুলেই ডুবল তরী। অসাধারণ সেঞ্চুরি করেও শেষ পর্যন্ত দলকে জেতাতে পারলেন না অভিজ্ঞ এই ব্যাটসম্যান। মেহেদি হাসানের বিধ্বংসী ইনিংসের পর শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমানের দুর্দান্ত বোলিংয়ে জয়ের দেখা পেল তামিম একাদশ।
  • ‘নারীকে সম্মান করুন, সত্যিকারের মানুষ হোন’, মুশফিক-তামিমদের বার্তা
    ধর্ষণ-নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদে গত কয়েকদিনে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সোচ্চার দেখা গেছে ক্রিকেটারদের অনেককে। দেশের শীর্ষ ক্রিকেটাররা এবার সম্মিলিতভাবে আহবান জানালেন নারীর প্রতি সহিংসতা বন্ধ করতে ও নারীদের সম্মান করতে।
  • ইউনিসেফের শুভেচ্ছাদূত মুশফিক
    বাংলাদেশে ইউনিসেফের নতুন শুভেচ্ছা দূত হয়েছেন মুশফিকুর রহিম। জাতিসংঘের এই অঙ্গসংগঠনের সঙ্গে দেশে শিশু অধিকার প্রচারের জন্য কাজ করবেন অভিজ্ঞ এই ক্রিকেটার।
  • আশাভরে সামনে তাকিয়ে মুমিনুল-তামিম-মুশফিকরা
    ব্যাট-বলের লড়াইয়ের উত্তেজনা আবার ফিরে আসতে শুরু করেছিল। স্কিল ঝালাইয়ের পাশাপাশি চলছিল নানা পরিকল্পনাও। রোমাঞ্চ নিয়ে শ্রীলঙ্কা সফরের অপেক্ষায় ছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। আপাতত এসবের সমাপ্তি। সফর স্থগিত হওয়ায় স্বাভাবিকভাবেই হতাশ ক্রিকেটাররা। তবে বাস্তবতাও তারা অনুধাবন করছেন। তাই হতাশায় মুষড়ে না পড়ে নতুন আশা নিয়েই সামনে তাকিয়ে মুমিনুল হক, তামিম ইকবাল, মুশফিকুর রহিমরা।
  • মুশফিক-ইমরুলরা যখন বোলার
    নেট অনুশীলনের প্রতিদিনের চেনা চিত্র পাল্টে গেল হঠাৎ। সাধারণত মূল ব্যাটসম্যানরাই পর্যায়ক্রমে ব্যাট করেন লম্বা সময় ধরে, বোলাররা সুযোগ পান সামান্য। কিন্তু মঙ্গলবার ব্যাট হাতে নেটে দেখা গেল তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, রুবেল হোসেনদের। বোলারের ভূমিকায় তখন মুশফিকুর রহিম, ইমরুল কায়েস, সাদমান ইসলামরা!
  • সেন্টার উইকেটে তামিম-মুশফিক-লিটনদের ব্যাটিং ঝালাই
    ফিটনেস ট্রেনিং চলছে। ইনডোর ও ইনডোরের বাইরের নেটে ব্যাটিং-বোলিংও শুরু হয়েছে বেশ আগেই। বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফরের প্রস্তুতিপর্ব এবার এগিয়ে গেল আরেক ধাপ। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের সেন্টার উইকেটে সোমবার থেকে শুরু হলো ব্যাটিং অনুশীলন।
  • একক অনুশীলনে যোগ দিচ্ছেন লিটন
    করোনাভাইরাসের পর বিসিবির তত্ত্বাবধানে একক অনুশীলনে প্রথমবারের মতো যোগ দিতে যাচ্ছেন লিটন দাস। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শনিবার থেকে শুরু হওয়া অনুশীলনে যুক্ত হচ্ছেন এই কিপার-ব্যাটসম্যান।
  • ‘ধোনির মতো কেউ আসবে না’
    তার অবসর নিয়ে আলোচনা চলছিন অনেক দিন ধরেই। তবে শনিবার সন্ধ্যায় ইনস্টাগ্রামে অনেকটা আচমকাই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। ভারতের জার্সি গায়ে আর দেখা যাবে না তাকে। ভারতীয় ক্রিকেটের অন্যতম সফল অধিনায়কের অবসরের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে তার বন্দনা।
  • ছোট গ্রুপে অনুশীলনের সম্ভাবনা দেখছেন মুশফিক
    বিসিবির তত্ত্বাবধানে সপ্তাহ খানেকের একক অনুশীলন শেষে আত্মবিশ্বাস অনেকটাই বেড়েছে মুশফিকুর রহিমের। গ্রুপ অনুশীলন শুরুর সম্ভাবনা দেখছেন অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যান। সবাই রাজি থাকলে ছোট-ছোট ভাগে অনুশীলন শুরু করা যেতে পারে বলে ভাবছেন তিনি।
  • বৃষ্টি নয় মুশফিকের অজুহাত
    দীর্ঘ প্রতীক্ষার পর স্বাস্থ্য নিরাপত্তার অনেক আয়োজন করে তবেই মিলেছে মাঠে অনুশীলনের সুযোগ। এত কিছুর পর বৃষ্টি কী আর বাধা দিতে পারে! শ্রাবণধারায় সিক্ত হয়েই তাই ফিটনেস ট্রেনিং সেরে নিলেন মুশফিকুর রহিম।
  • একক অনুশীলনে শুরু মাঠে ফেরার প্রস্তুতি
    মোহাম্মদ মিঠুন ব্যাটিং শেষ করার ২০ মিনিট পর অনুশীলন শুরুর কথা ছিল মুশফিকুর রহিমের। তবে অতোটা সময় অপেক্ষা না করে তিনি মাঠে চলে এলেন সাত সকালে। নির্ধারিত সময়ের তিন ঘণ্টা আগে সাড়ে আটটায় শুরু করলেন রানিং। শুরু হলো বিসিবির তত্ত্বাবধানে ক্রিকেটারদের একক পর্যায়ের অনুশীলন। শুরুর দিনে ক্রিকেটাররা জানালেন, মাঠে ফিরতে কতটা উন্মুখ তারা।
  • মুশফিকের সঙ্গে ‘ডিনার’ জিতলেন যারা
    নিজের স্বপ্নের ফাউন্ডেশনের জন্য লোগো বাছাই প্রতিযোগিতার ফল ঘোষণা করলেন মুশফিকুর রহিম। নিজের পছন্দে সেরা ডিজাইনটি বেছে নিয়েছেন বাংলাদেশের অভিজ্ঞ ক্রিকেটার। পাশাপাশি বাছাই করেছেন তার চোখে সেরা পাঁচটি ডিজাইন। আগের ঘোষণা অনুযায়ী, এই পাঁচ লোগোর ডিজাইনার পাবেন পাঁচ তারকা হোটেলে মুশফিকের সঙ্গে ডিনার করার সুযোগ।
  • মাঠে গিয়ে মুশফিক বললেন, ‘মিস করছি’
    ক্রিকেটারদের অনুশীলন শুরু করা নিয়ে বেশ কিছুদিন ধরেই ভাবছে বিসিবি। কিন্তু বাস্তবতা মেনে আপাতত থেমে আছে সব আয়োজন। এর মধ্যেই সোমবার মুশফিকুর রহিমের অফিসিয়াল ফেইসবুক পাতায় দেখা গেল তার ছবি, মাস্ক পরে তিনি দাঁড়িয়ে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের সবুজ প্রান্তরে!
  • সেরা ফিল্ডার: মুশফিকের পছন্দ সাকিব
    সময়ের সেরা অলরাউন্ডারদের একজন সাকিব আল হাসান। ব্যাটে-বলে পারফরম্যান্স দুর্দান্ত। ক্রিকেট ইতিহাসের হাতে গোনা সেই অলরাউন্ডারদের একজন, যাদেরকে বলা যায় ‘জেনুইন’ অলরাউন্ডার। তার ব্যাটিং ও বোলিং তো বহু চর্চিত। মুশফিকুর রহিমের মতে, বাংলাদেশের ইতিহাসের সেরা ফিল্ডারও সাকিব।
  • মুশফিক চেয়েছিলেন একক অনুশীলন, বিসিবির অপেক্ষা সময়ের
    দলীয় অনুশীলন বর্তমান বাস্তবতায় অনেক দূরের পথ। মুশফিকুর রহিম তাই চেয়েছিলেন মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে এককভাবে অনুশীলন শুরু করতে। তবে বিসিবির অপেক্ষা উপযুক্ত সময়ের। পরিস্থিতি অনুকূলে এলে নিরাপদ পরিবেশ সৃষ্টি করে তবেই সবাইকে অনুশীলনে চায় বোর্ড।
  • মুশফিকের স্বপ্নের ফাউন্ডেশন ও একটি ‘চমক’
    মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসানদের পথ ধরে এবার ফাউন্ডেশন গড়ার ঘোষণা দিলেন মুশফিকুর রহিমও। বাংলাদেশের এই সিনিয়র ক্রিকেটার জানালেন, শিগগিরই পথচলা শুরু হবে তার স্বপ্নের ‘এমআর ১৫’ ফাউন্ডেশনের। পাশাপাশি তিনি উপহার দিলেন একটি ‘চমক’; এই ফাউন্ডেশনের জন্য লোগো ডিজাইন করে সুযোগ থাকছে তার সঙ্গে পাঁচ তারকা হোটেলে ডিনার করার।
  • তামিম-সাকিব-মুশফিকদের ঈদ শুভেচ্ছা
    দেশে থাকলে ঈদে বরাবরই বগুড়ায় চলে যান মুশফিকুর রহিম। আগে কখনোই ঢাকায় ঈদ করা হয়নি। করোনাভাইরাস পরিস্থিতিতে এবার সেই অভিজ্ঞতাও হয়ে গেল। জাতীয় দলের সিনিয়র এই ক্রিকেটার সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়ে অনুরোধ করেছেন ঘরে থাকতে। ঈদ শুভেচ্ছায় সবাইকে নিরাপদে থাকার বার্তা দিয়েছেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসানরা সবাই।
  • ‘কঠিন সময়েও ঈদ হোক স্পেশাল’
    সময়টা এখন কঠিন। এবার ঈদে খুশি যত আছে, তার চেয়ে বেশি আছে যেন চাপা আতঙ্ক। আড়াল থেকে চোখ রাঙাচ্ছে মৃত্যু। তবে জীবনের আয়োজনও থেমে নেই। মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহিমরা যেমন বলছেন, এই পরিস্থিতিকে ইতিবাচকভাবে কাজে লাগিয়ে ঈদকে আনন্দময় করে তুলতে।
  • বাংলাদেশ দলের ‘হেড শেফ’ মুশফিক
    উইকেটের সামনে-পেছনে এমনিতেই গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হয় মুশফিকুর রহিমকে। তবে মাঠের বাইরেও তার ওপরে থাকে আরেকটি গুরু দায়িত্ব। ক্রিকেটাররা যখন আয়োজন করে নিজেরা রান্না করেন, সেখানে মূল রাঁধুনি থাকেন তিনি।
  • তামিম কাকে বাঁচাবেন, মাশরাফি না মুশফিক?
    যে অস্ত্রে তামিম ইকবাল নানা সময়ে ঘায়েল করে আসছেন দলের অনেককে, সেটিই এবার বুমেরাং হয়ে ফিরে এলো তার কাছে! তাকে বিপাকে ফেলে দিল মাহমুদউল্লাহর প্রশ্ন, ডুবন্ত নৌকা থেকে একজনকে বাঁচানোর সুযোগ থাকলে কাকে বাঁচাবেন, মাশরাফি বিন মুর্তজা নাকি মুশফিকুর রহিম? ফাঁদে আটকা পড়ে অসহায় কণ্ঠে তামিম দিলেন উত্তর।
  • ব্রেসলেটের ৪২ লাখ টাকায় যাদের সহায়তা করবেন মাশরাফি
    দেড় যুগের সঙ্গী ব্রেসলেট নিলামে তুলে যে ৪২ লাখ টাকা এসেছে, সেটিকে উপযুক্ত জায়গায় কাজে লাগানোর পরিকল্পনা চূড়ান্ত করেছেন মাশরাফি বিন মুর্তজা। বড় একটি অংশ খরচ করা হবে তার নিজ জেলা নড়াইলে। এছাড়া ঢাকার ৮০ জন ক্রিকেট কোচকে, ডাকসু ও রক্তদাতাদের সংগঠনে দেওয়া হবে কিছু অংশ।
  • কোহলিও আমাকে প্রচুর স্লেজিং করে: মুশফিক
    মুশফিকুর রহিমের স্লেজিং যেমন উজ্জীবিত করে বিরাট কোহলিকে, তেমনি কোহলিদের স্লেজিংও দারুণ অনুপ্রেরণা জোগায় মুশফিককে। বাংলাদেশের অভিজ্ঞ এই ব্যাটসম্যান জানালেন, কোহলি ও ভারতীয়রা মাঠে প্রচুর স্লেজিং করেন তাকে। এজন্যই ভারতের বিপক্ষে তার পারফরম্যান্স তুলনামূলক ভালো!
  • বাংলাদেশের ভালোবাসা সবসময় মনে থাকবে: আফ্রিদি
    বাংলাদেশের মানুষদের কাছ থেকে পাওয়া ভালোবাসা কখনোই ভুলবেন না শহিদ আফ্রিদি। সাবেক পাকিস্তানি অধিনায়ক বলছেন, নতুন করোনাভাইরাস রোগের প্রাদুর্ভাবের এই সময়ে বাংলাদেশের মানুষের পাশে থাকার তাগিদ থেকেই তিনি কিনে নিয়েছেন মুশফিকুর রহিমের ব্যাট।
  • মুশফিকের ব্যাট ১৭ লাখ টাকায় কিনলেন আফ্রিদি
    মুশফিকুর রহিমের ব্যাটের নিলাম বেশ উত্তেজনা ছড়িয়েছে গত কয়েক দিনে। শেষ পর্যন্ত বড় চমক হয়ে এলো বিজয়ীর নাম। বাংলাদেশ ক্রিকেটের বড় একটি ইতিহাসের স্বাক্ষী এই ব্যাট এখন শোভা পাবে শহিদ আফ্রিদির ঘরে!
  • সাকিব-মুশফিকের ‘সেরা জুটি’
    আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের সফলতম জুটি সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। জুটিতে সবচেয়ে বেশি রান, সেঞ্চুরি ও ফিফটি, সবচেয়ে বড় জুটি, সব রেকর্ডই এই দুজনের। তবে এবার মাঠের বাইরে দুজনের যে জুটি হলো, মুশফিকুর রহিম এটিকে বলছেন, দুজনের সেরা জুটি।
  • মুশফিকের ব্যাট, আকবরের জার্সির নিলাম শুরু শনিবার
    সপ্তাহ তিনেক আগে ডাবল সেঞ্চুরির ইতিহাসগড়া ব্যাটটি নিলামে তোলার ঘোষণা দিয়েছিলেন মুশফিকুর রহিম। অবশেষে চূড়ান্ত হয়েছে নিলামের প্রক্রিয়া। অনলাইনে এই নিলাম শুরু হবে শনিবার রাত ১০টায়, চলবে মঙ্গলবার রাত ১০টা পর্যন্ত।
  • মাঠ থেকে দেখা: তামিমের বীরত্ব, মুশফিকের মাস্টারক্লাস
    এটা কি সত্যি, নাকি মায়াবী বিভ্রম! একটু আগেও ড্রেসিং রুমে যার হাত ছিল গলার সঙ্গে স্লিংয়ে ঝোলানো, সেই তামিম ইকবাল ব্যাট হাতে নেমে গেছেন মাঠে! চোখের সামনে দেখেও যেন বিশ্বাস-অবিশ্বাসের দোলাচলে পড়ে যান ক্রীড়া সাংবাদিক মাসুদ পারভেজ। দুই বছর আগে এশিয়া কাপের ম্যাচে তামিমের সেই বীরোচিত কীর্তির আবেগ নাড়িয়ে দিয়েছিল পারভেজের পেশাদারিত্বের দেয়াল। সেদিন তার মন ভরিয়ে দিয়েছিল দলকে খাদের কিনারা থেকে টেনে তোলা মুশফিকের অসাধারণ ইনিংসও।
  • ওভালে মুশফিক-তামিমের কথা কাটাকাটি ও মজার ঘটনা
    কিশোর বয়স থেকেই বয়সভিত্তিক বিভিন্ন দলে একসঙ্গে খেলেছেন দুজন। নানা সময়ে ছিলেন রুমমেট। সময়ের পরিক্রমায় মুশফিকুর রহিম ও তামিম ইকবাল হয়ে উঠেছেন ঘনিষ্ঠ বন্ধু। এখনও দুজনের খুনসুটি চলে প্রায়ই, অন্য সবার মতো তাদের মধ্যেও হয় ঝগড়া, কথা কাটাকাটি। মিলও হয়ে যায় দ্রুত। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে ওভালের ড্রেসিং রুমের তেমনই একটি ঘটনা শোনালেন তামিম।
  • বিপিএল দলের ধারাবাহিকতা চান মুশফিক-তামিম
    আইপিএলে চেন্নাই সুপার কিংসের প্রতীক হয়ে উঠেছেন মহেন্দ্র সিং ধোনি, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর যেমন বিরাট কোহলি। বিপিএলে ক্রিকেটারদের জন্য তেমন কিছুর সুযোগই নেই। ধোনিদের উদাহরণ দিয়েই তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের দাবি, বিপিএলেও একই দলে অন্তত ৩ বছর থাকার সুযোগ রাখা হোক।
  • ‘পরিশ্রমের ক্ষেত্রে কোহলির মত উদাহরণ হতে পারে মুশফিক’
    কঠোর পরিশ্রম, শৃঙ্খলা আর ফিটনেস, এসব দিক থেকে গত কয়েক বছর ধরেই ক্রিকেট বিশ্বে আদর্শ মনে করা হয় বিরাট কোহলিকে। তবে তামিম ইকবাল মনে করেন, বাইরের দেশে তাকানোর প্রয়োজন নেই। পরিশ্রমের ক্ষেত্রে মুশফিকুর রহিমও হতে পারেন বাংলাদেশের সব ক্রিকেটারের জন্য অনুকরণীয়।
  • 'বাংলাদেশ খেলছিল শ্রীলঙ্কার সঙ্গে, হাথুরুসিংহের সঙ্গে মুশফিক'
    বাংলাদেশ দলের প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা, আর মুশফিকুর রহিমের প্রতিপক্ষ ছিল কেবলই লঙ্কান কোচ চন্দিকা হাথুরুসিংহে! ২০১৮ এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে মুশফিকের দুর্দান্ত ইনিংস ও স্মরণীয় জয়ের ম্যাচটি নিয়ে মজা করে এটিই বলেছেন সেই ম্যাচের আরেক নায়ক তামিম ইকবাল।
  • মুশফিকের ব্যাট কিনতে বিড করবেন তামিম
    মুশফিকুর রহিমের ইতিহাস গড়া ব্যাট নিলাম থেকে কিনতে আগ্রহী তামিম ইকবাল, যদি তার সাধ্যের মধ্যে পাওয়া যায়। মুশফিক সামর্থ্যবান সবাইকে আহবান জানালেন, অসহায়দের সহায়তার জন্য যত বেশি সম্ভব মূল্যে ব্যাটটি কিনতে।
  • পেস বোলার থেকে যেভাবে কিপার হলেন মুশফিক
    একসময় ক্রিকেটের চেয়ে ব্যাডমিন্টন বেশি ভালো লাগত মুশফিকুর রহিমের। কিন্তু সুযোগ হয়নি সেই খেলায় ক্যারিয়ার গড়ার। বিকেএসপিতে ক্রিকেটের পাশাপাশি সুযোগ পেয়েছিলেন ফুটবলেও। বেছে নেন ক্রিকেট। সেখানে শুরুতে ব্যাটিংয়ের পাশাপাশি করতেন পেস বোলিং। পরে থিতু হন কিপিংয়ে।
  • নায়কদের নায়ক: লারার জন্মদিন পালন করতেন মুশফিক
    বাসার সবাই ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের ভক্ত। বাসার ছোট ছেলেটিরও অভ্যাস হয়ে গেল রাত জেগে খেলা দেখার। বিশেষ করে, একজন ব্যাটিংয়ে নামলে যেন চোখের পলক পড়ত না ছেলেটির। বগুড়ায় নানির বাসায় বসে হাজার মাইল দূরে ক্যারিবিয়ান রাজপুত্রের ব্যাটিং টিভিতে দেখে প্রাইমারি পড়ুয়া ছেলেটি ছুটোছুটি করত নিজের স্বপ্নের ২২ গজে!
  • পানির বোতল থেকে বালিশ, ফিটনেসের কাজে সবই লাগছে মুশফিকের
    দেয়ালে সাঁটানো কিছু কাগজ। দিন অনুযায়ী ফিটনেস ট্রেনিংয়ের সূচি লেখা সেসবে। মেঝেতে রাখা ফিটনেস ট্রেনিংয়ের কিছু কিট। বিছানায় রাখা ব্যাট-বল। কাগজে চোখ বুলিয়ে শুরু কাজ। ঘড়িতে চোখ রেখে শুরু হলো ট্রেডমিলে দৌড়ানো। এরপর ফিটনেসের আরও নানা কসরত। শেষে ব্যাট হাতে হালকা নক করা। ঘরবন্দি দিনগুলিতেও যেন কিছুই বাদ রাখছেন না মুশফিকুর রহিম!
  • যেমন কাটল করোনাভাইরাস শঙ্কায় লিগের প্রথম দিন
    প্রতিপক্ষের উইকেট পড়লে তাৎক্ষনিক উত্তেজনা তো থাকেই! তাই ‘হাই ফাইভ’ বা ‘হ্যান্ডশেক’ হয়ে যাচ্ছে হয়তো মনের অজান্তেই। পরমুহূর্তেই অনেকে বুঝতে পারছেন ভুল। পরস্পরের মুষ্টিবদ্ধ হাতে আলতো টোকা কিংবা কনুইয়ে কনু্ই ছোঁয়াতেও দেখা গেল অনেক সময়। সব মিলিয়ে রোববার ঢাকা প্রিমিয়ার লিগের ম্যাচে করোনাভাইরাস নিয়ে সতর্কতা-সচেতনার রেশ যেমন ছিল, তেমনি অনভ্যস্ততার কারণে ছিল শঙ্কার চিত্রও।
  • আবাহনীর নায়ক ‘মোহামেডান সাপোর্টার’ মুশফিক
    ক্রিকেট হোক বা ফুটবল, আবাহনী বা মোহামেডানের নাম এখন আলোড়ন জাগায় সামান্যই। অথচ একসময় চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই ক্লাবের উত্তেজনা নাড়িয়ে দিত গোটা দেশকে। ছেলেবেলায় সেসব গল্প শুনেছেন মুশফিকুর রহিম। কিন্তু নিজে ক্রিকেটার হয়ে পাননি সেই রোমাঞ্চের ছোঁয়া। আবাহনীর হয়ে অভিষেকে দলকে জিতিয়ে মুশফিক ফিরে গেলেন সেই সোনালী অতীতে। জানালেন, একসময় তিনি সমর্থন করতেন মোহামেডানকে।
  • মুশফিকের সেঞ্চুরিতে আবাহনীর উড়ন্ত শুরু
    গ্র্যান্ড স্ট্যান্ডের ওপরের তলা থেকে নিচ তলা পর্যন্ত ওড়ানো আবাহনীর বিশাল একটি পতাকা। সমর্থকদের কাউকে আশেপাশে চোখে পড়ল না ম্যাচ জুড়ে। সাউদার্ন স্ট্যান্ডে অবশ্য জনা পঞ্চাশেক দর্শক দেখা গেল। টুর্নামেন্ট শুরুর আগে মূল আলোচনায় যখন করোনাভাইরাস, গ্যালারির চিত্র এমনই হওয়ার কথা! তবে আলোচনার সেই সুর বদলে দিলেন মুশফিকুর রহিম। দুর্দান্ত সেঞ্চুরিতে মাতালেন প্রিমিয়ার লিগ মৌসুমের প্রথম দিন।
  • সেঞ্চুরিতে আবাহনী অভিষেক রাঙালেন মুশফিক
    রনি হোসেনের বলে দারুণ এক স্কয়ার ড্রাইভে বাউন্ডারি। ৯৫ থেকে রান হয়ে গেলো ৯৯। পরের বলে এই পেসারকে কাভার ড্রাইভে আরেকটি বাউন্ডারি। হেলমেট খুলে উঁচু করে ধরলেন মুশফিকুর রহিম। আরেক হাতে তুলে ধরলেন ব্যাট। সেঞ্চুরি! আরেকপ্রান্ত থেকে ছুটে এসে জড়িয়ে ধরলেন মোসাদ্দেক হোসেন। ড্রেসিং রুমের সামনে সতীর্থ আর কর্মকর্তাদের তালি থামছিলই না।
  • মুশফিককে পেয়ে ‘আনন্দিত’ খালেদ মাহমুদ
    জিম্বাবুয়ে সিরিজ শেষ হয়েছে আগের রাতে। একটু বিশ্রাম চাইতেই পারেন ক্রিকেটাররা। কিন্তু বিরতিই যদি নেবেন, তাহলে আর তিনি মুশফিকুর রহিম কেন! বৃহস্পতিবার সকালেই তাকে দেখা গেল মিরপুর একাডেমি মাঠে। তবে জাতীয় দল নয়, তার গায়ে এখন আবাহনীর জার্সি। সুদীর্ঘ ক্যারিয়ারে প্রথমবার দেশের ঐতিহ্যবাহী এই ক্লাবে খেলছেন মুশফিক। তাকে দলে পেয়ে উচ্ছ্বসিত আবাহনী কোচ খালেদ মাহমুদ।
  • অধরা শিরোপা জিততে আবাহনীতে মুশফিক
    বিশ্বকাপ প্রস্তুতির জন্য ঢাকা প্রিমিয়ার লিগের গত আসরে খেলেননি। দেশের প্রধান ওয়ানডে টুর্নামেন্টে মুশফিকুর রহিম এবার খেলবেন শিরোপাধারী আবাহনী লিমিটেডের হয়ে। দলবদলের পর অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যান জানালেন দলের শিরোপা ধরে রাখায় অবদান রাখতে উজাড় করে দিবেন নিজেকে।
  • ‘মুশফিককে হাস্যরসের পর্যায়ে নেওয়া উচিত নয়’
    জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ওয়ানডেতে আলোচনার কেন্দ্রে থাকতে পারত মুশফিকুর রহিমকে ঘিরে জটিলতা। কিন্তু মাশরাফি মুর্তজার নেতৃত্ব ছাড়ার ঘোষণায় অনেকটাই আড়াল হয়ে গেছে তা। তার পরও অধিনায়কের সংবাদ সম্মেলনে এলো মুশফিকের প্রসঙ্গ। মাশরাফি নিজে থেকেই বললেন, মুশফিককে প্রাপ্য সম্মানটুকু দেওয়া উচিত।
  • ‘মুশফিকের সেঞ্চুরি আমাদের সবার অর্জন’
    মুশফিকুর রহিম যখন ক্যারিয়ার শুরু করেছিলেন, একটি জয় পেতেও হাপিত্যেশ করতে হতো বাংলাদেশ দলকে। সেই মুশফিকই এখন একশ ওয়ানডে জয়ের সাক্ষী!
  • ‘মুশফিক তো অবশ্যই, রেকর্ড ভাঙতে পারে লিটন-শান্তও’
    আগের রেকর্ড টিকে ছিল প্রায় ১১ বছর। তামিম ইকবালের ধারণা, তার এবারের রেকর্ড ভেঙে যাবে দ্রুতই। সম্ভাব্য যারা গড়তে পারেন নতুন রেকর্ড, তাদের মধ্যে মুশফিকুর রহিম তো আছেনই, তামিমের ভোট পাচ্ছেন লিটন দাস, নাজমুল হোসেন শান্তও।
  • মুশফিকের অনন্য ‘সেঞ্চুরি’
    হারের শঙ্কা উড়িয়ে দল পেল রোমাঞ্চকর জয়। মুশফিকুর রহিম গড়লেন অনন্য কীর্তি। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে স্বাদ পেলেন একশ ওয়ানডে জয়ের।
  • ‘মুশফিক সরাসরি বলেছে, পাকিস্তানে যাবে না’
    পাকিস্তান সফরের সিদ্ধান্ত জানতে মুশফিকুর রহিমকে ডেকেছিলেন নির্বাচকেরা। বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটসম্যান যাবেন না বলে জানিয়ে দিয়েছেন সরাসরি। তবে মুশফিককে কোনো ধরনের চাপ বা হুমকি দেওয়া হয়নি বলে জানালেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।
  • পাকিস্তানে না গেলে একাদশ থেকে বাদ, মুশফিককে বিসিবির চাপ
    জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডের আগের দিন মুশফিকুর রহিমের সঙ্গে আলোচনায় বসেছিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন ও কোচ রাসেল ডমিঙ্গো। তবে সেখানে ছিল না তার ব্যাটিং বা দলের কৌশল নিয়ে কোনো কথা। বরং মুশফিককে পৌঁছে দেওয়া হয়েছে বিসিবি সভাপতি নাজমুল হাসানের বার্তা। পাকিস্তান সফরে যেতে রাজী না হলে বাদ দেওয়া হবে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ম্যাচের একাদশ থেকে!
  • জয়ের সেঞ্চুরি হবে মুশফিকের ‘অন্যতম সেরা অর্জন’
    ঘণ্টাখানেক পুরোদস্তুর নেট সেশন। এরপর আরও মিনিট দশেক স্রেফ নক করা। লম্বা সময় নেটে ঘাম ঝরিয়ে ধীর পায়ে ড্রেসিং রুমের দিকে এগিয়ে যাচ্ছিলেন মুশফিকুর রহিম। তার কাছে এগিয়ে গিয়ে সেঞ্চুরির জন্য আগাম অভিনন্দন জানাতেই কৌতূহলের চোখে তাকালেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান। আরেক ম্যাচ জিতলেই স্পর্শ করবেন ওয়ানডে জয়ের সেঞ্চুরি, এটি জানার পর তার ক্লান্ত মুখে ফুটে উঠল চওড়া হাসি, “তাই নাকি? জানতাম না তো! দারুণ ব্যাপার…।”
  • ‘তোমার বোলারদের বলো, পারলে আমাকে আউট করতে’
    ওয়ানডে স্কোয়াডের অংশ না হলেও বাংলাদেশের অনুশীলনে ছিলেন আবু জায়েদ। নেটে তার সঙ্গী আল আমিন হোসেন ও শফিউল ইসলাম। তিন পেসারের কেউই খুব একটা ভোগাতে পারছিলেন না ব্যাটসম্যান মুশফিকুর রহিমকে। পেসারদের বোলিং খুব গভীরভাবে দেখছিলেন পেস বোলিং কোচ ওটিস গিবসন। এক পর্যায়ে মুশফিক হাসতে হাসতে চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন বোলিং কোচকে, “তোমার বোলারদের বলো, পারলে আমাকে আউট করতে…।”
  • ২৯ ধাপ এগোলেন নাঈম, ৫ ধাপ মুশফিক-মুমিনুল
    জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে দারুণ বোলিংয়ের পুরস্কার পেলেন নাঈম হাসান। ক্যারিয়ার সেরা বোলিংয়ে আইসিসি টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে ২৯ ধাপ এগিয়েছেন বাংলাদেশের তরুণ অফ স্পিনার। মিরপুর টেস্টে ভালো করে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ৫ ধাপ করে এগিয়েছেন মুশফিকুর রহিম ও মুমিনুল হক।
  • পারলে সাকিবকেও দলে নিতেন মুমিনুল
    সেনাপতি হিসেবে যখন লড়াইয়ে নেমেছেন, সম্ভব সেরা সব অস্ত্রকেই নিজের ভাণ্ডারে দেখতে চান মুমিনুল হক। তাই মুশফিকুর রহিম তো বটেই, পারলে এমনকি সাকিব আল হাসানকেও পাকিস্তান সফরের দলে নিতেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। যদিও জানেন, আইসিসির নিষেধাজ্ঞায় থাকা সাকিবকে পাওয়া সম্ভব নয়।
  • মুশফিকের পরিবার ‘কান্নাকাটি করবে’, বিশ্বাস করেন না বিসিবি সভাপতি
    মাহমুদউল্লাহ পাকিস্তানে যেতে পারলে মুশফিকুর রহিম কেন যাচ্ছেন না, এই প্রশ্ন তুলেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। বাংলাদেশের দুই সিনিয়র ক্রিকেটারের আত্মীয়তার সম্পর্কের দিকে ইঙ্গিত করে বোর্ড সভাপতি বলেছেন, শুধু মুশফিকের জন্য তার পরিবার কান্নাকাটি করবে, এটি তিনি বিশ্বাস করেন না।
  • বাংলাদেশে তো এটা বাদ দেওয়ার সময়: মুশফিক
    টেস্ট ক্যারিয়ারের প্রথম আট বছরে মুশফিকুর রহিমের সেঞ্চুরি ছিল মাত্র একটি। পরের সাত বছরে তার সেঞ্চুরির সংখ্যা ছয়টি। যার তিনটি আবার ডাবল। পরিসংখ্যান বলছে, ক্যারিয়ারের সেরা সময়ে আছেন মুশফিক। তবে তিনি তুলে ধরলেন বাংলাদেশের বাস্তবতা।
  • ‘আমি নেটে ঢুকলে বের হতে চাই না’
    জাতীয় দলের বোলাররা প্রায়ই বলেন, নেটে মুশফিকুর রহিমকে বল করা সবচেয়ে কঠিন। লম্বা সময় ধরে বোলিং করতে বাধ্য হওয়াটা সতীর্থদের এই মন্তব্যের একটি কারণ বলে মনে করেন স্বয়ং মুশফিক। কারণ, একবার নেটে ঢুকলে সহজে তিনি আর বের হতে চান না!
  • তামিমের চেয়ে ১ রান হলেও বেশি চান মুশফিক
    তামিম ইকবালকে টপকে টেস্টে বাংলাদেশের সবচেয়ে বেশি রান এখন মুশফিকুর রহিমের। তবে দুজনই যখন খেলছেন, এই দ্বৈরথও তাই চলবে। রেকর্ড হয়তো হাতবদল হবে আরও অনেকবার। শেষ পর্যন্ত ক্যারিয়ার শেষে এগিয়ে থাকবেন কে? মুশফিকের চাওয়া, অন্তত এক রান হলেও বেশি করবেন তামিমের চেয়ে।
  • নিজের ব্যাটিং নজর কাড়ে না মুশফিকের
    মিডল অর্ডারে অনেক দিন ধরেই তিনি দলের সবচেয়ে বড় ভরসা। বিপদে সবচেয়ে নির্ভরযোগ্য ব্যাটসম্যান। দলকে খাদের কিনারা থেকে টেনে তোলার কাজটা নিয়ে গেছেন শিল্পের পর্যায়ে। তার নিবেদন, নিষ্ঠা, একাগ্রতা সতীর্থদের জন্য উদাহরণ। তার ব্যাটিংয়ের ভক্তের সংখ্যাও কম নয়। তবে নিজের ব্যাটিং অতোটা টানে না মুশফিকুর রহিমকে। তার নজর কাড়ে তামিম ইকবালের ড্রাইভ কিংবা সাকিব আল হাসানের কাট।
  • সেই ম্যাচ মনে পড়ছিল মুশফিকের
    সময়ের ব্যবধান এক বছরের বেশি। তবুও ২০১৮ সালের নভেম্বর যেন ফিরে এলো ২০২০-এর ফেব্রুয়ারিতে। বাংলাদেশ ও জিম্বাবুয়ের এক বছর আগে-পরের দুই টেস্ট মিলে গেল এক বিন্দুতে। দুই টেস্টেই মুশফিকুর রহিম করলেন ডাবল সেঞ্চুরি, মুমিনুল হক পেলেন সেঞ্চুরি। মুশফিক জানালেন, সেই টেস্টের দৃশ্যগুলো বারবার তার মনে পড়ছিল।
  • 'কিপিং ছেড়ে চাপ তো আরও বেড়ে গেল'
    বয়স বাড়ছে তাই বাস্তবতা মেনে নেওয়ার তাগিদও বাড়ছে। সেটা মেনে নিয়েই ছেড়েছেন কিপিং। স্রেফ ব্যাটসম্যান হিসেবে খেলে পেয়েছেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। তবুও মনের কোথায় যেন একটু ব্যথা অনুভব করছেন মুশফিকুর রহিম। প্রিয় কিপিংটা যে আর করা হচ্ছে না।
  • ইনিংস ব্যবধানে জয় দেখছে বাংলাদেশ
    দেশের বাইরে একের পর এক টেস্টে ইনিংস ব্যবধানে হারছে বাংলাদেশ। মুশফিকুর রহিম সুযোগ দেখছেন এবার উল্টো পাশে থাকার। প্রতিপক্ষকে ইনিংস ব্যবধানে হারানোর। অভিজ্ঞ এই মিডল অর্ডার ব্যাটসম্যান মনে করছেন, জিম্বাবুয়েকে হারানোর জন্য বাংলাদেশের প্রথম ইনিংসই যথেষ্ট।
  • মুশফিকের উদযাপন ‘ডাইনোসর ভক্ত’ ছেলের জন্য
    ব্যাট উঁচিয়ে ধরা, মুষ্ঠিবদ্ধ হাত বাতাসে ছোঁড়া, বাঁধনহারা দৌড়, প্রথাগত এসব তো ছিলই। ডাবল সেঞ্চুরির উদযাপনে এরপরই চমকে দিলেন মুশফিকুর রহিম। ড্রেসিং রুমের দিকে তাকিয়ে ইশারা করলেন কিছু একটা। দুহাত দিয়ে কোনো কিছু বোঝাতে চাইলেন। এরপর ভঙ্গি করলেন হুঙ্কার ছোঁড়ার মতো। কি ছিল এসব? দিনের খেলা শেষে লাজুক হাসিতে মুশফিক জানালেন, সবই ছিল তার ২ বছর বয়সী ছেলে মায়ানের জন্য।
  • ‘যত ছোটই হোক মুমিনুলই নেতৃত্বের জন্য সঠিক ব্যক্তি’
    ভীষণ চাপের মধ্যে ছিলেন মুমিনুল হক। নিজের ব্যাটে ছিল না রান, দল হারছিল বাজেভাবে। জিম্বাবুয়ের বিপক্ষে চাপের মধ্যে দায়িত্বশীল ব্যাটিংয়ে করেছেন সেঞ্চুরি। মুশফিকুর রহিম মনে করছেন, এবার শুধু এগোনোর পালা তার সতীর্থের। তাকেই টেস্ট দলের নেতৃত্বে দেখতে চান ব্যাটিংয়ের সবচেয়ে বড় ভরসা।
  • তিনশ করার সুযোগ তো দিল না: মুশফিক
    ডাবল সেঞ্চুরি যখন নাগালে, মুশফিকুর রহিম তখন ভাবছিলেন ট্রিপল সেঞ্চুরি নিয়ে। ভাবছিলেন, তৃতীয় দিন অপরাজিত থেকে চতুর্থ দিনে ছুটবেন তিনশর পথে। কিন্তু হুট করে বার্তা পেলেন, আজই ইনিংস ছাড়বে দল। তাতে বেশ অবাক মুশফিক। ডাবল সেঞ্চুরিতে থামতে হওয়ায় একটু হতাশও। তবে এটিও জানিয়ে দিয়েছেন, দলের চাওয়াই তার কাছে সবকিছুর ওপরে।
  • মুশফিকের আরেকটি ডাবল সেঞ্চুরি
    বাঁহাতি স্পিনার আইন্সলে এনডিলোভুকে কাট করে বাউন্ডারিতে পাঠালেন মুশফিকুর রহিম। বল দড়ি ছোঁয়ার আগেই ছাড়লেন হুংকার। ১৯৮ থেকে স্পর্শ করলেন ডাবল সেঞ্চুরি। জিম্বাবুয়ের বিপক্ষে পরপর দুই টেস্টে এই মাইলফলক ছুঁলেন বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটসম্যান।
  • তামিমকে ছাড়িয়ে সবার ওপরে মুশফিক
    জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্ট শুরুর আগে দুই জনের মধ্যে ব্যবধান ছিল বেশ। কিন্তু ফিফটির আগে তামিম ইকবালের বিদায় আর মুশফিকুর রহিমের বড় ইনিংস মিলিয়ে হাতবদল হলো জায়গা। তামিমকে ছাড়িয়ে টেস্টে বাংলাদেশের সবচেয়ে বেশি রানের রেকর্ড এখন মুশফিকের।
  • মুশফিক-মুমিনুল জুটির ডাবল সেঞ্চুরির রেকর্ড
    পরপর তিন বলে ডোনাল্ড টিরিপানোকে বাউন্ডারিতে পাঠালেন মুশফিকুর রহিম। মুমিনুল হকের সঙ্গে তার জুটির রান হলো ১৯৮। পরের বলেই শঙ্কা। এলবিডব্লিউয়ের জন্য জিম্বাবুয়ে চাইল রিভিউ। কিন্তু আউট নয়, উল্টো ‘নো’ বল থেকে এলো রান। পরের বলে মুশফিকের সিঙ্গেলে জুটির রান স্পর্শ করল দুইশ। ধরা দিল মাইলফলক।
  • ব্যাটসম্যান মুশফিকের ‘প্রথম’সেঞ্চুরি
    টেস্ট সেঞ্চুরি মুশফিকুর রহিমের জন্য নতুন কিছু নয়। জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্টের সেঞ্চুরিতে তবু প্রথমবারের মতো একটি স্বাদ পেলেন বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটসম্যান। নিখাদ ব্যাটসম্যান হিসেবে খেলে এটিই তার প্রথম টেস্ট সেঞ্চুরি!
  • লড়াইটা টেইলর আর মুশফিকেরও
    টিম বাস থেকে নেমে অন্যরা তখন ড্রেসিংরুমে। মুশফিকুর রহিম ততক্ষণে নেমে পড়েছেন মাঠে। শুরুতেই গেলেন মিরপুর শের-ই-বাংলার সেন্টার উইকেটে। ব্যাট ছাড়াই ব্যাটিং শ্যাডো করলেন। শুক্রবার সকালের এই টুকরো টুকরো ছবিগুলোই ফুটিয়ে তুলছিল, জাতীয় দলের হয়ে ২২ গজে ফিরতে কতটা উদগ্রীব অভিজ্ঞ ব্যাটসম্যান।
  • জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের টেস্ট দলে অনেক পরিবর্তন
    নিরাপত্তা শঙ্কায় পাকিস্তান সফরে না যাওয়া মুশফিকুর রহিম প্রত্যাশিতভাবে ফিরেছেন জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের দলে। অভিজ্ঞ এই মিডল অর্ডার ব্যাটসম্যানের সঙ্গে দলে ফিরেছেন তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমান।
  • ব্যর্থ মুশফিক, মুস্তাফিজের ৪ উইকেট
    বিসিএলের প্রথম রাউন্ডে ছিলেন নিষ্প্রভ। দ্বিতীয় রাউন্ডে দিলেন ছন্দে ফেরার আভাস। চার উইকেট নিয়ে উত্তরাঞ্চলের বিপক্ষে মধ্যাঞ্চলকে এনে দিলেন লিড। মুস্তাফিজুর রহমানের জ্বলে ওঠার দিনে ব্যাট হাতে ব্যর্থ মুশফিকুর রহিম।
  • মুশফিকের চাওয়া বিপিএলে আরও বেশি পারিশ্রমিক
    টুর্নামেন্ট শুরুর আগেই পারিশ্রমিক নিয়ে এক দফায় আক্ষেপ প্রকাশ করেছিলেন মুশফিকুর রহিম। আসরের শেষ দিনেও তার কণ্ঠে ফিরে এলো সেই হতাশা। বিপিএলে দেশের ক্রিকেটারদের পারিশ্রমিক আরও বেশি চান এই সিনিয়র ক্রিকেটার।
  • প্রথম ফাইনাল খেললাম, এরপর চ্যাম্পিয়ন হতেও পারব: মুশফিক
    একটি প্রথমের আনন্দ রূপ নিল না দুটি প্রথমের পূর্ণতায়। প্রথমবার বিপিএল ফাইনাল খেললেও প্রথম শিরোপার স্বাদ পেলেন না মুশফিকুর রহিম। হতাশা তাই আছে। তবে আশা নিয়ে সামনে তাকিয়ে আছেন অভিজ্ঞ এই ক্রিকেটার। তার বিশ্বাস, অপূর্ণতা ঘুচবেই।
  • বিপিএলের সবচেয়ে বড় প্রাপ্তি ভালো উইকেট
    কম রানের ম্যাচ, রানের জন্য ব্যাটসম্যানদের সংগ্রাম, উইকেটে দুই গতি, অসমান বাউন্স বিপিএলের আগের সব আসরের সাধারণ এক চিত্র। এবার অবশ্য ছিল অন্যরকম। উইকেটে ছিল ব্যাটসম্যানদের জন্য সহায়তা, বড় রান হয়েছে নিয়মিত। বঙ্গবন্ধু বিপিএলের উইকেটের জন্য ফাইনালের দুই অধিনায়ক মুশফিকুর রহিম ও আন্দ্রে রাসেলের প্রশংসা পেয়েছেন কিউরেটররা। 
  • ‘বাংলাদেশের তরুণরা এখন ১০০ টেস্ট খেলার স্বপ্ন দেখবে’
    চাকচিক্য, অর্থ, খ্যাতি টি-টোয়েন্টি ক্রিকেট ও ফ্র্যাঞ্চাইজি লিগে মেলে সবই। উঠতি ক্রিকেটাররা কেন আগ্রহী হবে তবে টেস্ট ক্রিকেটে? কঠিন এই বাস্তবতার সঙ্গে লড়াইয়ে বিসিবি দারুণ একটি পদক্ষেপ নিয়েছে বলে মনে করেন মুশফিকুর রহিম। বাংলাদেশের টেস্ট ম্যাচের ফি উল্লেখযোগ্য হারে বাড়ানোর উচ্ছ্বসিত প্রশংসা করেছেন দেশের সফলতম টেস্ট অধিনায়ক।
  • ‘আমার তো ৬-৭ দিন টেস্ট খেলতে ইচ্ছে করে’
    টেস্টকে গভীরভাবে ভালোবাসা মুশফিকুর রহিম মনে করেন, ক্রিকেটের খাঁটি এই সংস্করণ পাঁচ দিনেই থাকা উচিত। বাংলাদেশের সাবেক অধিনায়ক জানিয়েছেন, তার তো টেস্ট ছয়-সাত দিনের খেলতে ইচ্ছে করে।
  • অবস্থা ভালো হলে তবেই পাকিস্তানে যাবেন মুশফিক
    বাংলাদেশ দল তিন দফায় পাকিস্তানে যেতে রাজী হলেও মুশফিকুর রহিম যাচ্ছেন না একবারও। পরিবারকে শঙ্কায় রেখে এই মুহূর্তে তিনি যেতে চান না সেখানে। তবে আগামী ২-৩ বছরে দেশটির পরিস্থিতি ভালো হলে ভবিষ্যতে সেখানে যাবেন বলে আশা তার।
  • মুশফিক-রুশোর সঙ্গে লড়াইয়ে মালিক
    ফাইনালের দুই দলের তিন ক্রিকেটার আছেন রান সংগ্রাহকদের তালিকার শীর্ষে থেকে বঙ্গবন্ধু বিপিএল শেষ করার লড়াইয়ে। এই মুহূর্তে চূড়ায় থাকা মুশফিকুর রহিমের সবচেয়ে কাছে আছেন খুলনা টাইগার্সেরই আরেক ব্যাটসম্যান রাইলি রুশো। তাদের চ্যালেঞ্জ জানাতে পারেন রাজশাহী রয়্যালসের অভিজ্ঞ ব্যাটসম্যান শোয়েব মালিক।
  • কুমিল্লাকে উড়িয়ে শেষ চারে মুশফিকের খুলনা
    অধরা তিন অঙ্ক ছুঁতে শেষ বলে প্রয়োজন ছিল ৩ রান, পারেননি মুশফিকুর রহিম। তবে অধিনায়কের ক্যারিয়ার সেরা ইনিংস ও মেহেদী হাসান মিরাজের ঝড়ো ব্যাটিংয়ে বড় সংগ্রহ গড়ে খুলনা টাইগার্স। পরে কুমিল্লা ওয়ারিয়র্সকে দাঁড়াতেই দেয়নি খুলনার বোলাররা। অনায়াস জয়ে বিপিএলে শেষ চার নিশ্চিত করেছে মুশফিকের দল। 
  • শুধু টেস্টের জন্য বাংলাদেশকে চায় পাকিস্তান
    পূর্ণ সিরিজের জন্য নয়, সংক্ষিপ্ত সময়ের জন্য পাকিস্তান সফরে যেতে পারে বাংলাদেশ। এই ভাবনা জেনে আপাতত শুধু টেস্ট সিরিজ খেলতে যাওয়ার প্রস্তাব দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বাংলাদেশ ক্রিকেট বোর্ড প্রধান নাজমুল হাসান জানিয়েছেন, বৃহস্পতিবার সফর নিয়ে সিদ্ধান্তের কথা জানাবেন তারা। 
  • ‘বিচক্ষণ’ মুশফিকের নেতৃত্বের প্রশংসায় ফ্রাইলিঙ্ক
    মাঠে দারুণ ক্রিকেট খেলছে খুলনা টাইগার্স। উইকেটের সামনে-পেছনে বেশ সফল মুশফিকুর রহিম। পেসার রবি ফ্রাইলিঙ্ক জানালেন, দলের সাফল্যের পেছনে বড় অবদান আছে মুশফিকের নেতৃত্বেরও। 
  • দুর্দান্ত মুশফিককে ছাপিয়ে ঢাকার নায়ক হাসান
    লড়াইটা তখন হয়ে দাঁড়িয়েছিল মুশফিকুর রহিম বনাম ঢাকা প্লাটুন। সব বোলারকে গুঁড়িয়ে দলকে অভাবনীয় এক জয়ের আশা দেখাচ্ছিলেন খুলনা অধিনায়ক। কিন্তু শুরুতে যার বোলিংয়ে ভুগেছে খুলনা, সেই হাসান মাহমুদই তাদের আশার কফিনে ঠুকে দিলেন শেষ পেরেক। তরুণ পেসারের দারুণ বোলিংয়ে ঢাকা পেল গুরুত্বপূর্ণ জয়।
  • তামিমকে ছাড়িয়ে বিপিএলের চূড়ায় মুশফিক
    অসুসস্থতার জন্য বিপিএলের চট্টগ্রাম পর্বে এখনও মাঠে নামতে পারেননি তামিম। এই সুযোগে তাকে পেছনে ফেলে টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকের রেকর্ডটা নিজের করে নিলেন মুশফিকুর রহিম।
  • আইপিএলে দল পেলেন না মুশফিক
    প্রাথমিক তালিকায় না থাকলেও নিলামের চূড়ান্ত তালিকায় রাখা হয়েছিল মুশফিকুর রহিমকে। তাতে বোঝা গিয়েছিল, তাকে নিয়ে আগ্রহ আছে কোনো দলের। কিন্তু নিলামে সেটির প্রতিফলন পড়ল না। আইপিএলের নিলামে কোনো দল আগ্রহ দেখাল না বাংলাদেশের অভিজ্ঞ কিপার-ব্যাটসম্যানকে নিয়ে।
  • আইপিএলের নিলামে মুশফিক
    গতবারের নিলামে ছিলেন অবিক্রীত। এবারও প্রাথমিক তালিকায় ছিল না তার নাম। তবে ফ্র্যাঞ্চাইজিদের আগ্রহের কারণে আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় আছেন মুশফিকুর রহিম।
  • বিপিএলের পারিশ্রমিক নিয়ে আক্ষেপ মুশফিকের
    ঘরোয়া টুর্নামেন্টের পারিশ্রমিক নিয়ে স্থানীয় ক্রিকেটারদের অভিযোগ দীর্ঘদিনের। গ্ল্যামার আর পারিশ্রমিক মিলিয়ে ক্রিকেটারদের অনেকে তাকিয়ে থাকেন বিপিএলের দিকে। এবার বিসিবির ব্যবস্থাপনার আসরে দেশের সবচেয়ে জৌলুসময় টুর্নামেন্টেও পারিশ্রমিক কমেছে অনেকখানি। টুর্নামেন্ট শুরুর আগেই তাই খেদ শোনা গেল দেশের সিনিয়র ক্রিকেটার ও খুলনা টাইগার্স অধিনায়ক মুশফিকুর রহিমের কণ্ঠে।
  • পাঁচে ব্যাট করে খুশি মুশফিক!
    কিপিং ছেড়ে খেলছেন বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে। তামিম ইকবাল ও সাকিব আল হাসানের অনুপস্থিতিতে দলকে পথ দেখানোর বাড়তি দায়িত্ব তার কাঁধে। তারপরও গুরুত্বপূর্ণ চার নম্বর পজিশনে ব্যাট করছেন না মুশফিকুর রহিম। বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো জানালেন, পাঁচ নম্বরে ব্যাট করে খুশি এই ডান হাতি ব্যাটসম্যান।
  • ইনিংস বড় করতে হবে : মিরাজকে মুশফিক
    অনুশীলনের ফাঁকে অনেকটা সময় ধরে মুশফিকুর রহিমের সঙ্গে কথা বলতে দেখা গেল মেহেদী হাসান মিরাজকে। কি কথা বলছিলেন তারা? অনুশীলন শেষে মিরাজ জানালেন, কিভাবে ইনিংস বড় করা যায়, সে ব্যাপারে তাকে পরামর্শ দিচ্ছিলেন মুশফিক।  
  • সবার আগে দল পেলেন মুশফিক
    বিপিএলের গত আসরে এক মুশফিকুর রহিম ছাড়া বাকি সিনিয়র ক্রিকেটারদের ড্রাফটের আগেই ডেকে নিয়েছিল দলগুলো। এবারের আসরে এই ডানহাতি ব্যাটসম্যানই দল পেলেন সবার আগে।
  • ১৮ ধাপ এগোলেন আবু জায়েদ, ৫ ধাপ মুশফিক
    ইন্দোর টেস্টে দল বড় ব্যবধানে হারলেও বল হাতে উজ্জ্বল ছিলেন আবু জায়েদ চৌধুরী। ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপকে একটু পরীক্ষায় ফেলতে পেরেছেন এই পেসারই। ক্যারিয়ার সেরা বোলিংয়ে নিয়েছেন চার উইকেট। র‌্যাঙ্কিংয়েও পড়েছে এই পারফরম্যান্সের প্রতিফলন। টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে সিলেটের এই পেসার এগিয়েছেন ১৮ ধাপ।
  • ‘এর চেয়ে বেশি সুইং কিভাবে সম্ভব’
    গোলাপি বল তো অনেক বেশি সুইং করবে, কিভাবে সামলাবেন?-প্রশ্ন শুনে হতাশার মাঝেও হাসি ফুটল মুমিনুল হকের মুখে। ইন্দোরে লাল বলে যে সুইং করিয়েছেন ভারতের তিন পেসার, কলকাতায় এর চেয়ে খুব বেশি হবে না বলেই বিশ্বাস তার। বাংলাদেশ অধিনায়ক মনে করেন, ইন্দোরে শামি-ইশান্ত-উমেশকে খেলেই ভালো প্রস্তুতি হয়ে গেছে তাদের। 
  • ‘মুস্তাফিজে বিশ্বাস হারায়নি বাংলাদেশ’
    মুস্তাফিজুর রহমান খেলবেন কি না, জানতে টসের আগ পর্যন্ত অপেক্ষার কথা বলেছিলেন মুমিনুল হক। শেষ পর্যন্ত একাদশে জায়গা হয়নি বাঁহাতি এই পেসারের। তাহলে কি তার ওপর আস্থা নেই দলের? অধিনায়ক জানালেন, তরুণ পেসারের ওপর বিশ্বাস আছে আগের মতোই।
  • হার না মানা মুশফিকের ভক্ত ভারতীয় নারী ক্রিকেটার
    ব্যাটসম্যানশিপের পরিধি বাড়িয়ে চলেছেন মুশফিকুর রহিম। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে তার ভক্ত। দেশে-বিদেশে অসংখ্য তরুণ ক্রিকেটার অনুসরণ-অনুকরণ করেন এই কিপার-ব্যাটসম্যানকে। রাজকোটে এসে এমনই এক ভক্তের দেখা পেলেন মুশফিক। সৌরাষ্ট্র মহিলা অনূর্ধ্ব-২৩ দলের কিপার-ব্যাটার রিদ্ধি রুপারেলের মনে দাগ কেটেছে তার হার না মানা মনোভাব। মুশফিক তাই তার ‘আইডল’।
  • ‘উইকেটে শট খেলা সহজ ছিল না’
    ম্যাচ শুরুর আগে পিচ দেখে সুনীল গাভাস্কার ও মুরালি কার্তিক টিভিতে বললেন,উইকেট ব্যাটিংয়ের জন্য দারুণ। বল ব্যাটে আসবে সহজেই। বাস্তবে দেখা গেল উল্টো চিত্র। দিল্লির সেই প্রথাগত মন্থর উইকেট,মিলেছে টার্ন। বল এসেছে থেমে। ম্যাচ সেরা মুশফিকুর রহিম জানালেন, উইকেটে শট খেলা সহজ ছিল না।
  • আঁধার কাটিয়ে আলোয় বাংলাদেশ
    আলোর দিশা মিলছিল না কোথাও। বাংলাদেশের ক্রিকেটকে যেন ঘিরে ধরেছিল নিকষ অন্ধকার। রোমাঞ্চকর লড়াইয়ে ভারতকে হারিয়ে সেই আঁধার কাটিয়ে আলোর পথে ফিরেছে বাংলাদেশ।
  • নিজের সঙ্গে কথা বলে মুশফিকের এই ইনিংস
    জীবন পাওয়ার আগে ৩৬ বলে ৩৮ রানে ছিলেন মুশফিকুর রহিম। পরের ৬ বলে মারেন ৪টি বাউন্ডারি। এই ইনিংস খেলার বিভিন্ন পর্যায়ে কি ভাবছিলেন জানালেন ম্যাচের নায়ক।
  • মাহমুদউল্লাহকে বড় শট খেলতে মুশফিকের 'মানা'
    বড় শট খেলতে গিয়ে তালগোল পাকানোর দরকার নেই, অন সাইডে অনেক জায়গা ফাঁকা আছে, এক-দুই নিয়ে খেলে ম্যাচ শেষ করাই ভালো-মাহমুদউল্লাহকে বলছিলেন মুশফিকুর রহিম। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মনে রেখে ব্যাটিং সঙ্গীকে এই পরামর্শ দিয়েছিলেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান।
  • সেই ম্যাচের ভুল থেকে শিক্ষা নিয়ে এই জয়
    কঠিন পরিস্থিতি থেকে কত ম্যাচ জিতিয়েছেন মুশফিকুর রহিম। কতবার নায়কের বেশে মাঠ ছেড়েছেন মাহমুদউল্লাহ। সেগুলো কেউ হয়তো মনে রাখেনি। কিন্তু ভারতের বিপক্ষে জয়ের খুব কাছে গিয়েও ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে হেরে যাওয়া ম্যাচটির কথা কেউ ভোলেনি। তাতে কিছুটা মনক্ষুন্ন মুশফিকুর রহিম। জানালেন, সেই ম্যাচের ভুল থেকে শিক্ষা নিয়েই জিতেছেন দিল্লিতে।
  • সাকিব-তামিমকে জয় উৎসর্গ দলের
    নিষেধাজ্ঞার জন্য ছিটকে যাওয়া সাকিব আল হাসান ও পারিবারিক কারণে ছুটি নেওয়া তামিম ইকবালকে জয় উৎসর্গ করেছে বাংলাদেশ দল।
  • উদযাপন এখনই নয়: মুশফিক
    গত কিছু দিন বাংলাদেশ যে অবস্থার মধ্য দিয়ে গেছে তাতে জয়ের উদযাপন বাঁধনহারা হলেও অবাক হওয়ার মতো কিছু থাকতো না। সেখানে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে প্রথম জয়ে দৃশ্যমান কোনো উদযাপনই করল না সফরকারীরা। মুশফিকুর রহিম জানিয়েছেন, সিরিজ জেতার পরই কেবল উদযাপন করতে চান তারা।
  • ছেলেকে জয় উৎসর্গ করলেন মুশফিক
    জয়ের কাছে গিয়েও হারের বেদনা কতটা তীব্র, তার চেয়ে বেশি বুঝি বাংলাদেশ দলে আর কেউ জানে না। নিশ্চয়ই অনেক বিনিদ্র রাত কেটেছে মুশফিকুর রহিমের। সেই তিনিই এবার ভারতকে হারানোর নায়ক। দেশের ক্রিকেটে ভীষণ দুঃসময়ে এসেছে বলে জয়টি দারুণ স্মরণীয়ও। জয়ের পর তাই মুশফিকের মনে পড়েছে প্রিয় সন্তানের কথা।
  • আগের মতোই ভালোবাসব সাকিবকে: মাহমুদউল্লাহ
    এ দিন সংবাদমাধ্যমের মুখোমুখি হতেন হয়তো সাকিব আল হাসান। তিনিই তো ছিলেন অধিনায়ক! কিন্তু আইসিসির নিষেধাজ্ঞায় এখন তিনি ক্রিকেট থেকে অনেক দূরে। সশরীরে না থাকলেও অবশ্য বুধবার দুপুরে বিমানবন্দরে সাকিবের উপস্থিতি ছিল প্রবল। ভারত সফরগামী দলের ক্রিকেটারদের আলোচনায় বারবার এলো যে তার কথাই!
  • দর্শকের কটূক্তি শুনে ক্ষিপ্ত মুশফিক গ্যালারিতে
    ভারত সফরের আগে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বাংলাদেশ দলের প্রস্তুতি ম্যাচ সাক্ষী হলো অপ্রীতিকর এক ঘটনার। আউট হয়ে ফেরার সময় এক দর্শকের কটূক্তি শুনে গ্যালারিতে উঠে এলেন মুশফিকুর রহিম। চাইলেন জবাবদিহি।
  • ওয়ার্কলোড কমাতে টেস্টে কিপিং ছাড়তে চাই: মুশফিক
    এবার জাতীয় লিগের আগে গ্রাউন্ড ফিল্ডিং ও হাই ক্যাচ অনুশীলন করেছেন। জাতীয় লিগে কিপিং করেননি। সেসবেই ছিল ইঙ্গিত। ভাবনাকে পরে বাস্তবে রূপ দেওয়ার অনুমতি মিলেছে জাতীয় কোচকে জানানোর পর। টেস্টে আপাতত আর কিপিং করবেন না মুশফিকুর রহিম। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় অভিজ্ঞ ক্রিকেটার মন খুলে জানালেন তার এই সিদ্ধান্তের পেছনের কারণ, কিপিং নিয়ে সমালোচনার প্রভাব কতটা আছে এই সিদ্ধান্তে, বাংলাদেশের ভারত সফর ও প্রাসঙ্গিক আরও কিছু দিক নিয়ে।
  • ‘দা হানড্রেড’ এর ড্রাফটে বাংলাদেশের ১১ ক্রিকেটার
    সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিমসহ ছয় ক্রিকেটারের নাম শুরু থেকেই ছিল। এবার জানা গেল, ‘দা হানড্রেড’-এর ড্রাফটে আছেন বাংলাদেশের মোট ১১ জন ক্রিকেটার।
  • ‘দা হানড্রেড’ এর ড্রাফটে সাকিবের সঙ্গী তামিম-মুশফিক
    দা হানড্রেডের ড্রাফটে বাংলাদেশ থেকে সাকিব আল হাসানের সঙ্গে আছেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। আছেন মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফ উদ্দিন ও মুস্তাফিজুর রহমানও।
  • জাতীয় লিগে মাহমুদউল্লাহ-মুশফিকদের চাওয়া
    গোটা দলের সঙ্গে রানিং, ফিটনেস ট্রেনিং করলেন সময় নিয়ে। এরপর মিরপুর একাডেমির মাঠে নেটে ব্যাটিং টানা প্রায় দেড় ঘণ্টা! নেট থেকে যখন বেরিয়ে এলেন, ঘেমে-নেয়ে তখন একাকার মাহমুদউল্লাহ। ‘জাতীয় লিগের জন্য এত কঠিন প্রস্তুতি?’, কণ্ঠ শুনে ফিরে তাকালেন অভিজ্ঞ ব্যাটসম্যান। কপালের ঘাম মুছতে মুছতে বললেন, “রান করতে হবে ভাই, প্রচুর রান…।”
  • ফিল্ডিংয়ের প্রস্তুতি নিয়ে রাখছেন মুশফিক
    শের-ই-বাংলা স্টেডিয়ামের সেন্টার উইকেটে  ব্যাটিং অনুশীলন করছিলেন তামিম ইকবাল। সেই সময় মাঠে ঢুকতে দেখা গেল মুশফিকুর রহিমকেও। সঙ্গে স্থানীয় কোচ হুমায়ুন কবির শাহিন। মাঠের এক প্রান্তে শাহিনকে নিয়ে শুরু হলো মুশফিকের অনুশীলনও। তবে ব্যাটিং বা কিপিং নয়, ফিল্ডিং! লং ক্যাচ, শর্ট ক্যাচ চলল বেশ কিছুক্ষণ। তবে কি জাতীয় লিগে কিপিং করবেন না মুশফিক?
  • মুশফিকের কিপিংয়ে খুশি বাংলাদেশ কোচ
    মুশফিকুর রহিমের উইকেটকিপিং নিয়ে প্রবল সমালোচনা থাকলেও এই মুহূর্তে তার কাছ থেকে কিপিং গ্লাভস সরিয়ে নেওয়ার কারণ দেখছেন না রাসেল ডমিঙ্গো। উইকেটের পেছন থেকে মুশফিক যেভাবে পুরো মাঠ দেখে অধিনায়ককে পরামর্শ দেন, দলের জন্য তা খুব গুরুত্বপূর্ণ বলে মনে করেন বাংলাদেশ কোচ।
  • শিষ্যদের উল্টাপাল্টা শটে ভয় ব্যাটিং কোচের
    ক্রিকেটীয় শট খেলে শিষ্যরা আউট হলে উদ্বেগের কিছু দেখেন না বাংলাদেশের ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি। তবে ভাবনায় পড়েন চাপ মুক্ত হওয়ার চেষ্টায় কেউ উল্টাপাল্টা খেলে আউট হলে। 
  • প্রস্তুতি ম্যাচে মুশফিক চমক
    চট্টগ্রাম টেস্ট খুব একটা ভালো কাটেনি মুশফিকুর রহিমের। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে নিজেকে মেলে ধরতে উন্মুখ এই কিপার-ব্যাটসম্যান। বিসিবি একাদশে না থাকলেও ভালো প্রস্তুতির জন্য জিম্বাবুয়ের বিপক্ষে খেলছেন প্রস্তুতি ম্যাচে।  
  • ঘুরে দাঁড়াতে ফিল্ডিংয়ে বাড়তি মনোযোগ চান মুশফিক
    কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে বাংলাদেশ দল। বিরুদ্ধ পরিস্থিতিতে সতীর্থদের কাছ থেকে আরও বেশি চান মুশফিকুর রহিম। সবচেয়ে দ্রুত উন্নতি করা সম্ভব ফিল্ডিংয়ে। শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে ফিল্ডিংয়ে বাড়তি মনোযোগ চাইলেন এই কিপার ব্যাটসম্যান।
  • শেষ ওভারে যা ছিল মুশফিকের ভাবনায় 
    শ্রীলঙ্কা সফরে দ্বিতীয় ওয়ানডেতেও সতীর্থদের আসা যাওয়ার মাঝে ইনিংস গড়ার দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন মুশফিকুর রহিম। সেঞ্চুরির হাতছানি থাকলেও ইনিংসের দ্বিতীয় শেষ বলে সিঙ্গেল নিয়ে চলে যান নন স্ট্রাইক প্রান্তে। শেষ পর্যন্ত ৯৮ রানে অপরাজিত থেকে যাওয়া এই কিপার-ব্যাটসম্যান জানান, নিজের সেঞ্চুরি নয় ভাবছিলেন দলকে আড়াইশ রানের কাছাকাছি নিয়ে যাওয়ার কথা।
  • তামিম-সৌম্য-মিঠুনের পাশে মুশফিক
    ভালো শুরু বড় করতে পারছেন না তামিম ইকবাল ও সৌম্য সরকার। সাকিব আল হাসানের অনুপস্থিতিতে সুযোগ পেয়ে তিনে নেমে ব্যর্থ মোহাম্মদ মিঠুন। শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচেই আগেভাগে ক্রিজে যেতে হয়েছে মুশফিকুর রহিমকে। তবে দ্রুত পরিস্থিতির উন্নতি হবে, সতীর্থরা ছন্দে ফিরবেন-প্রত্যাশা এই কিপার-ব্যাটসম্যানের।
  • থাকছেন না মুশফিক, ফিরছেন মাহমুদউল্লাহ
    স্লিংয়ে ঝোলানো হাত সোজা করে মাঠে নামা হচ্ছে না মুশফিকুর রহিমের। বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে দলের অন্যতম সেরা ব্যাটসম্যানকে পাচ্ছে না বাংলাদেশ। ম্যাচের সকালে নাটকীয় উন্নতি না হলে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে মুশফিকের খেলার সম্ভাবনা নেই বললেই চলে।
  • মুশফিকের চোট, অপেক্ষা মাহমুদউল্লাহর জন্য
    ফিজিও তিহান চন্দ্রমোহনের সঙ্গে মাঠে স্প্রিন্ট দেওয়ার চেষ্টা করছিলেন মাহমুদউল্লাহ। একটু দৌড়েই পেশিতে হাত রেখে দাঁড়িয়ে গেলেন। হয়তো ব্যথায়। লর্ডসের মূল মাঠের পাশে নার্সারি গ্রাউন্ডে তখন চলছিল নেট সেশন। একটি বল গিয়ে ছোবল দিল মুশফিকুর রহিমের হাতে। নেট ছেড়ে গেলেন তখনই। পাকিস্তান ম্যাচের আগে দুজনকে নিয়েই দুর্ভাবনায় আছে বাংলাদেশ।
  • শঙ্কা নেই মুশফিককে নিয়ে
    সবার আগে যারা মাঠে ঢুকলেন, মুশফিকুর রহিমকে দেখা গেল তাদের মধ্যেই। যথারীতি ব্যাট হাতে সবার আগে নক শুরু করলেন তিনিই। পরে গা গরমের ফুটবল খেলা কিংবা ফিল্ডিং অনুশীলন, দেখা গেল সবকিছুতেই। এই ছবিগুলোই উড়িয়ে দিল শঙ্কার মেঘ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সোমবার মুশফিকের খেলা নিয়ে সংশয় আপাতত নেই।
  • মুশফিকের হাতে বলের ছোবল
    টনটনের সেন্টার উইকেটের তিনটি নেটে চলছিল বাংলাদেশ দলের ব্যাটিং-বোলিং অনুশীলন। মাঝের নেটে ব্যাট করছিলেন মুশফিকুর রহিম। আচমকা একটি বল লাফিয়ে ছোবল দেয় মুশফিকের হাতে। ব্যথায় মাঠ ছাড়েন তখনই। সেই নেটেই ব্যাটিংয়ে নামেন মোহাম্মদ সাইফ উদ্দিন। একটু পর তার শটে বল মাথায় লেগে নেট ছাড়েন এক নেট বোলার।
  • বসে বসে সমালোচনা করা খুবই সহজ: মাশরাফি
    গত ম্যাচে রান আউটের সুযোগ হাতছাড়া করার পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার তীর ছুটছে মুশফিকুর রহিমের দিকে। মাশরাফি মুর্তজা কিংবা অন্য কয়েকজনও পার পাচ্ছেন না। তবে অধিনায়ক জানালেন, বাইরের সমালোচনায় তারা কান দিচ্ছেন না, গোটা দল আছে মুশফিকের পাশে।
  • নতুন উচ্চতায় সাকিব-মুশফিক জুটি
    দুজনের জুটি আগে থেকেই বাংলাদেশের ওয়ানডে ইতিহাসের সেরা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচটি দিয়ে সাকিব আল হাসান ও মুশফিকের রহিমের জুটি বাংলাদেশের ক্রিকেটে স্পর্শ করল নতুন উচ্চতা।
  • রাতারাতি আমরা গেইল-রাসেল পাব না: মুশফিক
    ব্যাটিং স্বর্গ উইকেট, ছোটো মাঠ, বড় স্কোর। এটিই হতে যাচ্ছে ইংল্যান্ড বিশ্বকাপের সম্ভাব্য বাস্তবতা। কিন্তু বড় রান করার মতো যথেষ্ট পাওয়ার হিটার তো নেই বাংলাদেশ দলে! মুশফিকুর রহিম তাতে খুব সমস্যা দেখছেন না। ক্রিস গেইল, আন্দ্রে রাসেলদের মতো পেশী শক্তির ব্যাটসম্যান না থাকলেও কার্যকর ক্রিকেটারের কমতি তিনি দেখছেন না দলে।
  • মুশফিকের ইচ্ছে বিশ্বকাপে ‘শেষ পর্যন্ত যাওয়ার’
    নিজের প্রথম বিশ্বকাপে মুশফিকুর রহিম ছিলেন ঘোরের মধ্যে। বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় আসরে মহাতারকাদের সঙ্গে মাঠে নামাই ছিল বড় পাওয়া। সময়ের পরিক্রমায় তিনিই এখন বড় তারকা; দলের বড় ভরসা। এক যুগ আগে ঘোরে থাকা তরুণ এবার ব্যক্তিগত পারফরম্যান্সে রাঙাতে চান বিশ্ব আসর আর দলকে দেখতে চান বিশ্বকাপের বিজয় মঞ্চে।
  • ইংল্যান্ডে বোলারদের চ্যালেঞ্জ নিতে বললেন মুশফিক
    ইংল্যান্ডের ব্যাটিং সহায়ক উইকেট যেন বাংলাদেশের বোলারদের জন্য বধ্যভূমি। পাঁচ উইকেট তো দূরের ব্যাপার, চার উইকেটও নেই কারোর। মুশফিকুর রহিম মনে করেন, ইংল্যান্ডে বিবর্ণ রেকর্ড উজ্জ্বল করার চ্যালেঞ্জ বোলারদের নেওয়া উচিত। বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে তাদের এক ধাপ এগিয়ে আসা উচিত।   
  • কঠিন ফরম্যাটের চ্যালেঞ্জ নিচ্ছেন মুশফিক
    ২০০৭ কিংবা ২০১৫ বিশ্বকাপের ফরম্যাট ছোটদলগুলোর জন্য বেশ সহায়ক ছিল। এই আসরগুলোতে একটা-দুইটা অঘটন ছোট দলগুলোকে নিয়ে গেছে পরের ধাপে। এবারের বিশ্বকাপের ফরম্যাটে কাজটা বেশ কঠিন। সব দলের বিপক্ষে খেলা থাকায় শেষ চার নিশ্চিত করতে হলে ধারাবাহিকভাবে ভালো খেলে যেতে হবে। মুশফিকুর রহিম জানান, এই চ্যালেঞ্জ জয় করে যোগ্য দল হিসেবে শেষ চারে যেতে আশাবাদী তারা।
  • মাশরাফির জন্য বিশ্বকাপ রাঙাতে চান মুশফিক
    মাশরাফি বিন মুর্তজার জন্য শেষ বিশ্বকাপ রাঙাতে উন্মুখ মুশফিকুর রহিম। মিডল অর্ডারের অন্যতম এই ব্যাটিং ভরসা জানান, ভালো কিছু করে মাশরাফিকে বিদায়ী উপহার দিতে চান তারা। 
  • ওয়েলিংটনেও মুশফিকের খেলা নিয়ে সংশয়
    বেসিন রিজার্ভের নেটে বুধবার বেশ লম্বা সময় ব্যাট করেছেন মুশফিকুর রহিম। তাতে জেগেছিল আশাও। তবে অনুশীলনের পর সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে কোচ স্টিভ রোডস যা বললেন, তাতে সব আশা গেল মিলিয়ে। ওয়েলিংটন টেস্টেও মুশফিকের খেলার সম্ভাবনা সামান্য।
  • নেই মিঠুন, খেলতে পারেন মুশফিক
    এমনিতেই ধুঁকছে বাংলাদেশের ব্যাটিং। সেখানেই হজম করতে হচ্ছে বড় ধাক্কা। ব্যাটিং ব্যর্থতার সিরিজে একমাত্র উজ্জ্বল ছিলেন যিনি, সেই মোহাম্মদ মিঠুন চোট নিয়ে ছিটকে গেছেন নিউ জিল্যান্ডের বিপক্ষে শেষ ওয়ানডে থেকে। শঙ্কা ছিল মুশফিকুর রহিমকে নিয়েও, তবে তার খেলার সম্ভাবনা আছে এখনও।
  • দুইশতম ওয়ানডের সীমানায় মুশফিক
    ম্যাচটি বাংলাদেশের সিরিজে টিকে থাকার লড়াই। তবে মুশফিকুর রহিমের কাছে আরেকটু বেশি কিছু। অপেক্ষায় তার দারুণ এক মাইলফলক। ক্যারিয়ারের গৌরবদীপ্ত পথচলায় মুশফিক পা রাখতে চলেছেন ২০০ ওয়ানডের সীমানায়।
  • নিজের সঙ্গে যুদ্ধ জিতে একটু খুশি মুশফিক
    ব্যাট হাতে এবারের চেয়েও বেশি রান আগে করেছেন মুশফিকুর রহিম। তবে বিপিএলে আগের যে কোনো আসরের চেয়ে এবার নিজের পারফরম্যান্সে একটু বেশি খুশি দেশের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। নিজের সঙ্গে ফয়সালায় যে জিতেছেন এবার!
  • নিউ জিল্যান্ডে সিরিজ জয়ের আশা মুশফিকের
    নিউ জিল্যান্ডে স্বাগতিকদের বিপক্ষে কখনও কোনো ম্যাচ জিততে পারেনি বাংলাদেশ। সবশেষ সফরে আশা জাগালেও শূন্য হাতেই ফিরেছিল তারা। তবে সেবারের ভালো খেলা থেকেই এবার সিরিজ জেতার আশায় বুক বাঁধছেন মুশফিকুর রহিম।
  • বিপিএলে বিবর্ণ স্থানীয়রা, সমাধান দেখালেন মাশরাফি-মুশফিক
    বিপিএলের এবারের আসরে আলো ছড়াচ্ছেন বিদেশি ক্রিকেটাররা। স্থানীয় ক্রিকেটারদের বড় একটা অংশ সেখানে বিবর্ণ। এই সংস্করণে যথেষ্ট পরিমাণে খেলার অভিজ্ঞতা না থাকাটাই তাদের এমন ব্যর্থতার কারণ বলে মনে করেন মাশরাফি বিন মুর্তজা ও মুশফিকুর রহিম। সমাধানের পথও দেখালেন দুজন।
  • প্রথম দিনে মুখোমুখি মাশরাফি-মুশফিক, সাকিব-মিরাজ
    অফিসিয়াল ফটোসেশন শেষ করে মাত্রই তখন একাডেমি মাঠে ঢুকলেন মাশরাফি বিন মুর্তজা। শুক্রবার দুপুরে সেই সময়ই মাঠে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলছিলেন মুশফিকুর রহিম। মুশফিকের কথা শেষ হতেই এগিয়ে গেলেন মাশরাফি। জড়িয়ে ধরে চলল হাসি, আড্ডা, খুনসুটি। একটু পর একই রকম দৃশ্য মাঠের আরেক প্রান্তে। সাকিব আল হাসানকে দেখে এগিয়ে গেলেন মেহেদী হাসান মিরাজ। জড়িয়ে ধরে, হাত মিলিয়ে চলল কথোপকখন। তবে এই সৌহার্দ্য, এই হৃদ্যতা কিছু সময়ের জন্য ভুলে যেতে হবে পরদিন, মাঠের ক্রিকেটে তারাই যে প্রতিপক্ষ!
  • দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়ার প্রত্যয় মুশফিকের
    বিপিএলে ব্যাটসম্যান মুশফিকুর রহিমের আলো ঝলমলে পরিসংখ্যানের পাশে অনুজ্জ্বল তার নেতৃত্বের রেকর্ড। অধিনায়ক হিসেবে পরিসংখ্যানটাকে এবার উজ্জ্বল করতে চান তিনি। নিজের নতুন দল চিটাগং ভাইকিংসকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে ভালো একটা ফল এনে দেওয়ার লক্ষ্য এই কিপার ব্যাটসম্যানের।   
  • মাশরাফির রেকর্ডের রোমাঞ্চ ছুঁয়ে যাচ্ছে মুশফিককে
    লম্বা ব্যাটিং সেশন শেষ করে কিটব্যাগ গুছিয়ে ড্রেসিং রুমে ফিরছিলেন মুশফিকুর রহিম। মাশরাফি বিন মুর্তজার রেকর্ডের কথা শুনে থমকে দাঁড়ালেন। বিস্তারিত জেনে স্বতস্ফূর্ত হাসিতে বললেন, “দারুণ অর্জন এটি। রেকর্ডটি মাশরাফি ভাইয়ের প্রাপ্য।”
  • শতরানের জুটিতে সবাইকে ছাড়িয়ে তামিম-মুশফিক
    লিটন দাসের চোট আর ইমরুল কায়েসের শূন্য রানে বিদায়ে শুরুতেই চাপে পড়া বাংলাদেশকে শতরানের জুটিতে পথ দেখালেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। দারুণ এই জুটিতে একটি জায়গায় সবার উপরে উঠে গেলেন তারা। ওয়ানডেতে দেশের হয়ে সবচেয়ে বেশি তিন অঙ্ক ছোঁয়া জুটি গড়ার কীর্তি এখন এই দুই জনের।
  • ৪ হাজারের ঠিকানায় মুশফিক
    দেবেন্দ্র বিশুর বল পয়েন্টে ঠেলে আলতো দৌড়ে একটি রান। সেই রান মুশফিকুর রহিমকে নিয়ে গেল নতুন ঠিকানায়। বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটসম্যান ছুঁলেন ৪ হাজার টেস্ট রানের সীমানা।
  • মুশফিকের পর নাঈম
    ড্রেসিং রুমের সামনে, মাঠের এক পাশে বাংলাদেশের ক্রিকেটারদের বৃত্ত। সেই বৃত্তের ভেতর নাঈম হাসান পেলেন স্বপ্ন পূরণের স্বাদ। মাথায় উঠল আরাধ্য টেস্ট ক্যাপ। নাঈমকে টেস্ট ক্যাপ পরিয়ে দিলেন মুশফিকুর রহিম। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পথচলার একটি জায়গায় দুজন ঢুকে গেলেন একই বন্ধনীতে।
  • সেরা বিশে ঢুকে, সেরা দশে তাকিয়ে মুশফিক
    লম্বা অনুশীলন সেশন শেষ করে ড্রেসিং রুমে ফিরেছিলেন মুশফিকুর রহিম। এগিয়ে গিয়ে অভিনন্দন জানাতেই তাকালেন জিজ্ঞাসু দৃষ্টিতে। “প্রথমবারের মতো আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের সেরা বিশে ঢুকলেন!” কারণ জানার পর মুশফিকের মুখে হাসি, “তাই নাকি? ভালো লাগছে। তবে ভালোর তো শেষ নেই। সেরা বিশ এমন কিছু নয়। সেরা দশে যেদিন ঢুকব, সেদিন বলার মতো কিছু হবে।”
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে মুশফিক-মিরাজ
    জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্টে বাংলাদেশের জয়ের দুই নায়ক তারা। পারফরম্যান্সের প্রতিফলন পড়ল আইসিসি র‌্যাঙ্কিংয়েও। টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো সেরা বিশে ঢুকেছেন মুশফিকুর রহিম। বোলারদের র‌্যাঙ্কিংয়ে নিজের ক্যারিয়ার সেরা অবস্থানে উঠেছেন মেহেদী হাসান মিরাজ।
  • ‘মিরাজকে বলেছিলাম, আমার দুইশ পর্যন্ত থাক’
    ডাবল সেঞ্চুরির দিকে যখন এগিয়ে যাচ্ছিলেন মুশফিকুর রহিম, উইকেটে সঙ্গীকে দেখে তার মনে খেলে গেল শঙ্কার ঢেউ। এই মেহেদী হাসান মিরাজের কারণে একবার সেঞ্চুরি পাননি অল্পের জন্য! এবার তাই মিরাজকে বলে রেখেছিলেন, ডাবল সেঞ্চুরি হওয়া পর্যন্ত যেন অন্তত সে উইকেটে থাকে।
  • ৫৮৯ মিনিট ব্যাটিংয়ের পরও যে কারণে কিপিংয়ে মুশফিক
    রেকর্ডময় ইনিংসটি নিয়ে মুগ্ধতার রেশ তখনও শেষ হয়নি, মুশফিকুর রহিম চমকে দিলেন নতুন করে। প্রায় ১০ ঘণ্টা ব্যাটিং করার পর যখন বিশ্রামই ছিল অনুমিত, জিম্বাবুয়ে ইনিংসের শুরু থেকেই আবার নেমে গেলেন কিপিংয়ে! দিন শেষে মুশফিক জানালেন, দলকে সাহায্য করতেই দাঁড়িয়েছেন উইকেটের পেছনে।
  • জয়ে ‘পূর্ণতা পাবে’ মুশফিকের রেকর্ড
    কোন ইনিংসকে এগিয়ে রাখবেন মুশফিকুর রহিম? বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে গল টেস্টে করা ডাবল সেঞ্চুরি নাকি রেকর্ডের মালায় সাজানো মিরপুর টেস্টের ডাবল সেঞ্চুরিকে? কিপার ব্যাটসম্যান জানালেন, কোন সেঞ্চুরি কোথায় থাকবে, নির্ভর করবে ম্যাচের ফলের ওপর।
  • আড়াইশতে চোখ ছিল মুশফিকের
    আর ৮ রান হলে মিরপুরে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড গড়তেন মুশফিকুর রহিম। অধিনায়ক ইনিংস ঘোষণা করায় ২১৯ রানে থামতে হয় এই কিপার ব্যাটসম্যানকে। মাহমুদউল্লাহর ইনিংস ঘোষণায় আপত্তির কিছু দেখেন না জানিয়ে মুশফিক জানান, সময় পেলে অন্তত আড়াইশ রান করার ইচ্ছে ছিল তার।
  • ট্রিপল সেঞ্চুরির বিশ্বাসও পাচ্ছেন মুশফিক
    বাংলাদেশের ক্রিকেটকে প্রথম ডাবল সেঞ্চুরি উপহার দিয়েছিল তার ব্যাট। একাধিক ডাবল সেঞ্চুরিও প্রথম এল ওই ব্যাটেই। প্রথম ট্রিপল সেঞ্চুরি কবে পাবে বাংলাদেশ? প্রত্যয়ী কণ্ঠে মুশফিকুর রহিম বললেন, এই ইতিহাস গড়ার বিশ্বাসও তার আছে।
  • মুশফিকের উদযাপন স্ত্রীর জন্য
    সেঞ্চুরির উদযাপন ছিল একটু খ্যাপাটে। ডাবল সেঞ্চুরির উদযাপনে বাঁধভাঙা উল্লাসের সঙ্গে মিশে থাকল রোমান্টিকতার ছোঁয়া। জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্টে দুই দিনে দেখা গেল মুশফিকুর রহিমের দুই রকম উদযাপন। জানা গেল পেছনের গল্পও। প্রথম উদযাপনে ছিল অধরা কিছুকে পাওয়ার উচ্ছ্বাস। পরের উদযাপন আগে থেকেই ঠিক করে রাখা, তার স্ত্রীর জন্য।
  • মুশফিকের কীর্তিতে উদ্ভাসিত বাংলাদেশ
    রানের জন্য দীর্ঘ হাহাকারের পর যেন রানের জোয়ার। একের পর এক ম্যাচে দুইশর নিচে গুটিয়ে যাওয়ার পর একজনের ব্যাটেই দুইশ। সর্বনিম্ন দলীয় ইনিংসের মুখ লুকানোর দিনগুলির পর এল ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসের বিস্ময়। রেকর্ডে উদ্ভাসিত মুশফিকুর রহিম গড়লেন ইতিহাস। ব্যাটিং ব্যর্থতার আঁধার ফুঁড়ে হাসল বাংলাদেশ।
  • রেকর্ডের মালায় মুশফিকের ডাবল সেঞ্চুরি
    টেস্টে কিপার ব্যাটসম্যান হিসেবে তার খেলা দেশের ক্রিকেটের সবচেয়ে আলোচিত ইস্যুগুলোর একটি। সেই ভূমিকাতেই মুশফিকুর রহিম গড়ে ফেললেন ইতিহাস। টেস্ট ইতিহাসের প্রথম কিপার ব্যাটসম্যান হিসেবে করলেন একাধিক ডাবল সেঞ্চুরি। অসাধারণ ইনিংসে আরও দারুণ কিছু কীর্তি দিয়ে মুশফিক সাজালেন রেকর্ডের মালা।
  • ‘আমার সেঞ্চুরির অর্ধেক কৃতিত্ব মুশফিক ভাইয়ের’
    ক্রিজে আসার পর মুমিনুল হককে মুশফিকুর রহিমের প্রথম কথা ছিল, ‘বেঁচে থাক, এই উইকেটে এমন কঠিন সময়ে বেঁচে থাকাটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।’ সতীর্থের কথায় স্থির হয় বাঁহাতি ব্যাটসম্যানের অস্থির চিন্তা। গড়ে তুলেন বড় জুটি, তুলে নেন সেঞ্চুরি। মুমিনুল মনে করেন, তার এই ইনিংসের অর্ধেক কৃতিত্ব মুশফিকের।
  • মুমিনুল-মুশফিকের রেকর্ড জুটিতে বাংলাদেশের দিন
    কুয়াশামাখা সকাল নিয়ে এসেছিল বিপদের বার্তা। উইকেটে ছিল আর্দ্রতা, জিম্বাবুয়ের পেসারদের বোলিংয়ে থাকল ঝাঁঝ, বাংলাদেশের টপ অর্ডার ব্যর্থ আবার। বাতাসে ভাসছিল শঙ্কার রেণু। কিন্তু সময়ের সঙ্গে দিনটি হয়ে উঠল রৌদ্রোজ্জ্বল, মুমিনুল হক ও মুশফিকুর রহিমের ব্যাটিং দীপ্তিতে দলের ইনিংসও হয়ে উঠল ঝলমলে। বারবার দুইশর নিচে গুটিয়ে যাওয়া দলের এক জুটিতেই এল দুইশর বেশি। অনেক দিন পর টেস্ট ক্রিকেটে বাংলাদেশ পেল আনন্দময় দিন।
  • টেস্টে কিপিং গ্লাভস ফিরে পাচ্ছেন মুশফিক
    ফিল্ডিং সেশনে শুরু দিনের অনুশীলন। সেন্টার উইকেটের ঠিক পেছনে স্লিপ কর্ডন সাজালেন কোচ স্টিভ রোডস। প্রথম স্লিপ মোহাম্মদ মিঠুন, দ্বিতীয় স্লিপ লিটন দাস, তৃতীয় স্লিপে মেহেদী হাসান মিরাজ। তবে কৌতুহল জাগানিয়া বিষয় হলো, কিপার সেখানে মুশফিকুর রহিম। আলাদা এই সেশন শেষে সেন্টার উইকেটে বোলারদের অনুশীলনেও উইেকটের পেছনে মুশফিক। মঙ্গলবার সকালে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের অনুশীলন সেশনের খণ্ড চিত্রগুলো যা ফুটিয়ে তুলছে, টেস্টেও দেখা যাবে সেই ছবি। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজে কিপিং গ্লাভস ফিরে পাচ্ছেন মুশফিক।
  • ড্রাফটের আগেই চিটাগং ভাইকিংসে মুশফিক
    বিপিএল প্লেয়ার্স ড্রাফটে এবার মূল কৌতুহল ছিল মুশফিকুর রহিমকে ঘিরে। গতবারের দল রাজশাহী কিংস তাকে ছেড়ে দিয়েছে, ড্রাফটের আগের দিন পর্যন্ত পাননি দল। ড্রাফটের অফিসিয়াল তালিকায় ছিল তার নাম। কিন্তু রোববার ড্রাফট শুরুর একটু আগে জানিয়ে দেওয়া হলো, চিটাগং ভাইকিংস দলে নিয়েছে ‘এ’ প্লাস ক্যাটেগরির এই ব্যাটসম্যানকে।
  • টেস্ট কিপিংয়ে ফিরতে পারেন মুশফিক
    টেস্টে তার কিপিং করা নিয়ে আলোচনা-সমালোচনা হয়েছে অনেক। অনেক টানাপোড়েনে ছিলেন তিনি নিজেও। শেষ পর্যন্ত ছেড়েছিলেন অনিচ্ছায়। কিন্তু সময়ে আবার বদলে গেল ভাবনার স্রোত। আবারও টেস্ট কিপিংয়ে ফিরতে পারেন মুশফিকুর রহিম। তার হতে কিপিং গ্লাভস ফিরিয়ে দেওয়ার ভাবনাতেই জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট দলে রাখা হয়নি নুরুল হাসান সোহানকে।
  • মুশফিকের ১০ হাজার
    বিরাট কোহলির ১০ হাজার আলোড়ন তুলেছে ক্রিকেট বিশ্বে। বিশ্ব রেকর্ড বলে কথা। একই দিনে ১০ হাজার ছুঁলেন মুশফিকুর রহিমও। বিশ্ব রেকর্ড নয়, নয় দেশের রেকর্ডও। কোনো একটি সংস্করণেও নয়। তবে বাংলাদেশের বাস্তবতায় এই মাইলফলকও কম নয়। দেশের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে স্বাদ পেলেন আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে ১০ হাজার রানের।
  • নতুন উচ্চতায় কিপার মুশফিক
    বাংলাদেশকে প্রথম টেস্ট ডাবল সেঞ্চুরি উপহার দিয়েছিলেন মুশফিকের রহিমের ব্যাট। উইকেটের পেছনে প্রথম দুইশ এল তার গ্লাভস জোড়ার সৌজন্যে। সংস্করণ যদিও এবার ভিন্ন। বাংলাদেশের প্রথম উইকেটকিপার হিসেবে স্পর্শ করলেন ওয়ানডেতে ২০০ ডিসমিসালের কীর্তি।
  • ইমরুলের অনুপ্রেরণা মুশফিক
    বাংলাদেশের কোচদের কাছে বরাবরই মুশফিকুর রহিমের পরিশ্রম-নিবেদনের বড় উদাহরণ। ইমরুল কায়েস জানালেন, সতীর্থরাও কিপার ব্যাটসম্যানকে সেভাবেই দেখেন। বাঁহাতি ওপেনারের নিজের কাছেই সবচেয়ে বড় অনুপ্রেরণা মুশফিক।
  • অতি আবেগ নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছি: মুশফিক
    বিপর্যয়ে তার ব্যাট দলের ত্রাতা হয়েছে অনেকবার। এমন মানসিক জোরের অধিকারী ব্যাটসম্যানই আবার বেশ কয়েকবার শেষ সময়ে তীরে ভেড়াতে পারেননি তরী। মুশফিকুর রহিমের মনোজগৎ তাই কৌতুহল জাগায় বরাবরই। বাংলাদেশের ক্রিকেটকে পরের স্তরে নিয়ে যাওয়ার অন্যতম নায়ক তিনি, আবার সমালোচনার শূলে বিদ্ধ হতে হয়েছে অনেকবার। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে বাংলাদেশের সফলতম টেস্ট অধিনায়ক কথা বললেন তার ক্রিকেট, তার মনোজগৎ, সাফল্য-ব্যর্থতার নানা অধ্যায় নিয়ে।
  • ‘আঙুলের চোটকে বড় মনে করছেন না মাশরাফি’
    চিকিৎসকরা মনে করছেন, চোট যথেষ্টই গুরুতর। তবে প্রায় দেড় যুগে অসংখ্য চোটের সঙ্গে লড়াই করে নিজের শরীর সম্পর্কে ভালো ধারণা হয়ে গেছে মাশরাফি বিন মুর্তজার। আঙুলের চোটকে ততটা বড় মনে করছেন না বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। চোট আছে তার উরুতেও। আপাতত খুব একটা গুরুতর মনে করা হচ্ছে না এটিকেও।
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে মুস্তাফিজ
    ক্রমশ নিজের সেরা ছন্দে ফিরছেন মুস্তাফিজুর রহমান। ফিরে পাচ্ছেন নিজের গতি। নতুন-পুরান দুই বলেই এশিয়া কাপে ছড়িয়েছেন দ্যুতি। তার ছাপ পড়েছে র‌্যাঙ্কিংয়ে। আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছেন ক্যারিয়ার সেরা দ্বাদশ স্থানে।
  • ‘হয় মারব, নয় মরব’, মাশরাফির মন্ত্রে উজ্জীবিত দল
    সবচেয়ে নির্ভরযোগ্য সৈনিককে হারাতে হয়েছে শুরুতেই। অভিযানে নেমে চোট-আঘাতে জর্জর আরও অনেকে। ময়দানও বন্ধুর। এসবের মধ্যেই আরেকটি বড় ধাক্কা। বাঁচা-মরার লড়াইয়ের আগে হারাতে হলো দলের সবচেয়ে বড় সম্পদকে। কিভাবে পাড়ি দেওয়া যায় এই দুর্গম গিরি, কান্তার মরু? সেনাপতি অনুভব করলেন, দলের মনোবল চূড়ায় নেওয়ার বিকল্প নেই। রক্তে নাচন জাগানো মন্ত্রে উদ্বুদ্ধ করলেন সঙ্গীদের। পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের লড়াইয়ে জয়ের পেছনের গল্প এটিই!
  • ঝুঁকি এড়াতেই মাঠ ছেড়েছিলেন মুশফিক
    এমনিতে মাঠে তিনি উজাড় করে দিতে চান সবটুকু। পাকিস্তানের বিপক্ষে ম্যাচে ক্যাচ নিতে গিয়ে ব্যথা পেলেন পাঁজরে। সেটা নিয়েও চালিয়ে গেলেন কিপিং। তবে এক পর্যায়ে মাঠ ছাড়লেন। আর ফেরেননি কিপিং বা ফিল্ডিংয়ে। তবে শঙ্কার কিছু নেই। ফাইনালের আগে ঝুঁকি এড়াতেই মাঠ ছেড়েছিলেন মুশফিকুর রহিম।
  • বুড়ো বয়সেও আমরা ভালো ক্যাচ নিতে পারি: মুশফিক
    মাশরাফি বিন মুর্তজার ক্যাচ নিয়ে ঘোর কাটছে না অনেকেরই। পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে ওঠার ম্যাচে দারুণ ছিল মুশফিকুর রহিমের ক্যাচটিও। ব্যাটে-বলে পারফরম্যান্স তো আছেই, ক্যাচিংয়েও সিনিয়র ক্রিকেটারদের পারফরম্যান্স মুগ্ধতা জাগানিয়া। মুশফিকুর রহিম মজা করে বলছেন, বুড়ো বয়সেও তারা ভালো ক্যাচ নিতে পারছেন!
  • দলের জয়ে দুঃখ ভুলেছেন মুশফিক
    শটটি খেলার পর মুহূর্তের জন্য থমকে দাঁড়ালেন। এরপর পাকিস্তানিদের উল্লাসের মাঝে হাঁটা দিলেন আস্তে আস্তে। পা দুটো যেন চলছিল না। ড্রেসিং রুম পর্যন্ত পথটা ফুরোবার নয়। মুশফিকুর রহিমের সেই হতাশা উধাও ম্যাচ শেষে। দলের জয় পাওয়ার আনন্দে ভুলে গেছেন তিনি ১ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার কষ্ট।
  • সব বাধা পেরিয়ে ফাইনালের মঞ্চে বাংলাদেশ
    তামিম ইকবাল না থাকায় এমনিতেই টালমাটাল দল। ম্যাচের আগে সাকিব আল হাসানকে হারানো ধাক্কা। বাকিদের অনেকেরই চোট। সঙ্গে অসহনীয় কন্ডিশন। এভাবে পারা যায়? দেখিয়ে দিল বাংলাদেশ। পাঁজরে ব্যথা সয়ে, বুকে টেপ পেঁচিয়ে, ক্র্যাম্প নিয়ে মুশফিকুর রহিম খেললেন আরেকটি অসাধারণ ইনিংস। অতিমানবীয় ক্যাচ নিয়ে আর অনুপ্রেরণাদায়ী নেতৃত্বে দলকে তাতিয়ে দিলেন মাশরাফি বিন মুর্তজা। মুস্তাফিজের বলের আগুন, মিঠুনের ব্যাটের ঝাঁজ, বাকিদের উজার করে দেওয়া পারফরম্যান্স। সব প্রতিকূলতা পেরিয়ে, বাধার একেকটি দেয়াল গুঁড়িয়ে বাংলাদেশ উঠল ফাইনালে।
  • ৯৯ রানের আক্ষেপে প্রথম মুশফিক
    অপেক্ষা ছিল সপ্তম সেঞ্চুরির। ছিলেন স্রেফ এক পা দূরে। কিন্তু মুশফিকুর রহিম হয়ে গেলেন প্রথম। যে জায়গায় প্রথম হলেন, সেটি চায় না কোনো ব্যাটসম্যানই। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে আউট হলেন ৯৯ রানে!
  • ৫ হাজারে তৃতীয় মুশফিক
    ব্যাটের কানায় লেগে বল বাউন্ডারিতে। ধরা দিল মাইলফলক। স্টেডিয়ামের বড় পর্দায় তখন অবশ্য ফুটে উঠল না সেটি। মুশফিকুর রহিমও তুললেন না ব্যাট। তবে বাংলাদেশের প্রেক্ষাপটে অর্জনটি বেশ বড়। ওই শটেই পূর্ণ হলো ওয়ানডেতে মুশফিকের ৫ হাজার রান। তার আগে যে স্বাদ পেয়েছেন বাংলাদেশের কেবল আর মাত্র দুজন।
  • মুশফিককে বিশ্রাম দেওয়ার কথা ভাবছে দল
    একেকটি শট খেলেছেন আর ব্যথায় হাত চেপে ধরেছেন বুকে। মুখে ফুটে উঠছে যন্ত্রণার ছাপ। শ্রীলঙ্কার বিপক্ষে দুর্দান্ত সেঞ্চুরির ম্যাচে মুশফিকুর রহিম খেলেছেন পাঁজরে ব্যথা নিয়ে। গ্রুপের শেষ ম্যাচে যেহেতু হিসাব-নিকাশ আছে খুব সামান্যই, আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটিতে তাই মুশফিকুর রহিমকে বিশ্রাম দেওয়ার কথা ভাবছে দল।
  • চাপ কাটানোর কৃতিত্ব মিঠুনকে দিলেন মুশফিক
    প্রথম ওভারে শূন্য রানে আউট লিটন দাস, সাকিব আল হাসান। পরের ওভারে চোট পেয়ে ফিরে গেছেন তামিম ইকবাল। পরিস্থিতি যথেষ্ট কঠিন ছিল মুশফিকুর রহিম ও মোহাম্মদ মিঠুনের জন্য। কঠিন সেই সময় পার করে দিয়ে ঘুরে দাঁড়ানোর জন্য ক্যারিয়ারের প্রথম ফিফটি পাওয়া সতীর্থকে প্রশংসায় ভাসালেন ম্যাচ সেরা মুশফিক।
  • মুশফিকের সেরা ইনিংস
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে ভালো শুরু কাজে লাগাতে পারেননি মুশফিকুর রহিম। এশিয়া কাপে খেলতে চেয়েছিলেন বড় ইনিংস। উদ্বোধনী ম্যাচেই পূরণ হলো তার লক্ষ্য। দলকে বিপদ থেকে টেনে তুলে এনে দিলেন রেকর্ড গড়া জয়। ম্যাচ জেতানো সেঞ্চুরিকে বর্ণনা করলেন, এখন পর্যন্ত খেলা নিজের সেরা ইনিংস হিসেবে।
  • তামিম বীরত্বে উজ্জীবিত মুশফিক
    তামিম ইকবালের চোট পাওয়ার দৃশ্যটা ক্রিজের অন্য প্রান্ত থেকে দেখেছিলেন মুশফিকুর রহিম। বাঁহাতি ওপেনার ব্যাটিংয়ে ফিরবেন বিশ্বাস হচ্ছিল না তার। কিন্তু দলের প্রয়োজনে সবাইকে অবাক করে দিয়ে এক হাতে ব্যাটিং করতে ক্রিজে এলেন তামিম। সতীর্থের এই বীরত্বে উজ্জীবিত হয়ে শেষটায় ঝড় তোলেন মুশফিক।
  • রেকর্ড জয়ে শুরু বাংলাদেশের
    ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে দলকে লড়াইয়ের পুঁজি এনে দেন মুশফিকুর রহিম। শুরুতে মোহাম্মদ মিঠুনের যোগ্য সঙ্গ আর শেষে তামিম ইকবালের বীরত্বে পান বড় সহায়তা। দুর্দান্ত বোলিংয়ে বাকিটা সহজেই সারেন বোলাররা। বাংলাদেশ পায় রেকর্ড গড়া জয়।
  • আত্মবিশ্বাস নিয়ে এশিয়া কাপ অভিযানে বাংলাদেশ
    প্রথম লক্ষ্য গ্রুপ পর্ব উতরানো। তার পর ফাইনালের মঞ্চ আলোকিত করা। চূড়ান্ত লক্ষ্য, শিরোপা জয়। প্রতিটি ধাপ দৃঢ় পদক্ষেপে পার হওয়ার আত্মবিশ্বাস নিয়ে এশিয়া কাপ অভিযানে রওনা হয়েছে বাংলাদেশ দল।
  • এই ম্যাচও হারল বাংলাদেশ!
    ৫ ওভারে প্রয়োজন ৪০। হাতে ৭ উইকেট। ২ ওভারে চাই ১৪, উইকেট ৬টি। এই সময়ের বাস্তবতায় চাইলেও যেন হারা কঠিন। কিন্তু সেই অসাধ্য সাধন করেই ছাড়ল বাংলাদেশ! সহজ ম্যাচ কঠিন করে আরও একবার ভজকট পাকাল শেষে; হার মানল স্নায়ুর লড়াইয়ে। হাতের মুঠোয় থাকা জয় উপহার দিল ওয়েস্ট ইন্ডিজকে।
  • আরেকবার সুযোগ এলে কাজে লাগাব: মুশফিক
    কঠিন সমীকরণ মিলিয়ে দেওয়ার আয়োজন করেছিলেন তিনি। সেই তিনিই আবার কঠিন করে তুলেছেন কাজ। জয়ের আশা জাগিয়েও দলকে জেততে না পারায় হতাশ মুশফিকুর রহিম। শোনালেন পরেরবার সুযোগ কাজে লাগানোর আশা।
  • হোয়াইটওয়াশ এড়াতে পারল না বাংলাদেশ
    আরিফুল হকের দারুণ শট হাওয়ায় ভেসে ছুটছিল সীমানার ওপারে। দুর্দান্ত ক্ষীপ্রতায় সেই বল মাটিতে নামালেন ফিল্ডার শফিকউল্লাহ। মাটিতে পড়ে আবার সীমানায় যেতে থাকা বলও ফেরালেন পরিমড়ি করে। চার নাকি চার নয়? তৃতীয় আম্পায়ারের রায়, বাউন্ডারি নয়। কেবল দুই রান। বাংলাদেশের হতাশার ষোলকলা তাতে পূর্ণ হলো। শেষ ম্যাচেও ধরা দিল না জয়। বাংলাদেশকে হোয়াইটওয়াশ করেই ছাড়ল আফগানিস্তান।
  • অস্ট্রেলিয়ায় সিরিজ বাতিলে মুশফিকের আক্ষেপ
    প্রায় ১৩ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ার। বাংলাদেশের হয়ে তিনশর বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলা একমাত্র ক্রিকেটার। কিন্তু এখনও পর্যন্ত অস্ট্রেলিয়ায় কোনো টেস্ট বা দ্বিপাক্ষিক সিরিজের কোনো ম্যাচ খেলা হয়নি মুশফিকুর রহিমের। এবার খেলবেন ভেবে আশায় ছিলেন। কিন্তু সম্ভাব্য সেই সিরিজও বাতিল হয়ে গেছে। মুশফিকও তাই আশাহত।
  • বাংলাদেশের চ্যালেঞ্জ ‘ভয়ঙ্কর’ প্রতিপক্ষ ও দেরাদুনের গরম
    জুন মাসে দেরাদুনের গরম থাকে প্রায় চরমে। মাঠের ক্রিকেটে প্রতিপক্ষ এমন এক দল, টি-টোয়েন্টি সংস্করণে যারা ভীষণ ভয়ঙ্কর। মুশফিকুর রহিমের মতে, চ্যালেঞ্জটা কঠিন। তবে সব চ্যালেঞ্জই জিতবে বাংলাদেশ, আশা অভিজ্ঞ এই ব্যাটসম্যানের।
  • সিনিয়রদের চোখে ৮ নম্বরের বাংলাদেশ
    বাংলাদেশের ক্রিকেটের এগিয়ে চলায় বড় অবদান দলের সিনিয়র ক্রিকেটারদের। প্রথমবার টেস্ট র‌্যাঙ্কিংয়ের আটে ওঠায় তারা উচ্ছ্বসিত স্বাভাবিকভাবেই। তবে এটিকে তারা দেখছেন স্রেফ একটি ধাপ হিসেবে। দলকে দেখতে চান আরও এগিয়ে যেতে। বাংলাদেশকে সবচেয়ে বেশি টেস্ট জয়ে নেতৃত্ব দেওয়া মুশফিকুর রহিম কথা বলেছেন মঙ্গলবার একটি অনুষ্ঠানে। মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ তাদের ভাবনার কথা জানিয়েছেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে। 
  • এবার ফুটবল খেলতে গিয়ে মুশফিকের চোট
    মাত্র কদিন আগেই গা গরমের ফুটবল খেলা নিয়ে ক্রিকেটারদের সতর্ক করে দিয়েছিলেন বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী। কিন্তু এর পরপরই দেখা পেলেন ফুটবলের শিকার আরও একজন ক্রিকেটার রোগীর। গা গরমের ফুটবল খেলতে গিয়ে অ্যাঙ্কেলে চোট পেয়েছেন মুশফিকুর রহিম।
  • নিজ শহরে মুশফিকের সেঞ্চুরি
    বগুড়ায় আন্তর্জাতিক ক্রিকেট হয় না অনেক দিন। শীর্ষ জাতীয় তারকাদের ঘরোয়া বড় দৈর্ঘ্যের ম্যাচ খেলা হয় কদাচিৎ। সব মিলিয়ে নিজ শহর বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে কমই খেলার সুযোগ হয় মুশফিকুর রহিমের। অনেক দিন পর সুযোগ এলো। মুশফিক উপলক্ষ্য রাঙালেন সেঞ্চুরিতে।
  • কষ্টটা মনে রেখে এগিয়ে যাওয়ার প্রত্যয় মুশফিকের
    বাংলাদেশ আর ট্রফির মাঝে ব্যবধান ছিল কেবল এক বল। দিনেশ কার্তিকের অতিমানবীয় ব্যাটিংয়ে সেই ব্যবধান ঘোচাতে পারেনি সাকিব আল হাসানের দল। হৃদয় ভাঙা এই হারের কষ্টটা মনে রেখে সামনের দিকে এগিয়ে যাওয়ার লক্ষ্য বাংলাদেশের। মুশফিকুর রহিম মনে করছেন, পরেরবার আরও ভালোভাবে প্রস্তুত থাকবেন তারা।
  • ‘মুশফিক ছাড়া আর কেউ ভালো করতে পারেনি’
    আগের ম্যাচে মুশফিকুর রহিমের বীরত্বগাঁথার পাশে ছিল অন্যদেরও স্তুতি। এদিন শুধু মুশফিকই আলোকিত, বাকি সব আঁধার। মাহমুদউল্লাহর মতে, ব্যাটিংয়ের এই বাস্তবতাই ভারতের বিপক্ষে গড়ে দিয়েছে ব্যবধান।
  • ভারতকে হারানো গেল না এবারও
    মুশফিকুর রহিম কথা রাখলেন। সেরা সময়ের প্রতিশ্রুতি দেওয়ার পর খেললেন আরও একটি দুর্দান্ত ইনিংস। তবে কথা রাখতে পারল না দল। সবার পারফরম্যান্স গাঁথা হলো না এক সুতোয়, দেখা গেল না ‘বাংলাদেশি ব্র্যান্ড’। প্রাপ্তি তাই পরাজয়। টি-টোয়েন্টিতে ভারতের বিপক্ষে জয় রয়ে গেল অধরাই।
  • সেরা সময়ের ডাক শুনছেন মুশফিক
    অন্য দুই সংস্করণের পাশে বেশ মলিন তার আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ার। তবে সাম্প্রতিক পারফরম্যান্সে ইঙ্গিত বিবর্ণ রেকর্ড রঙিন করে তোলার। মুশফিকুর রহিম দেখছেন নিজের সেরা সময়ের শুরু। সাজিয়ে তুলতে চান টি-টোয়েন্টি ক্যারিয়ার।
  • বিশ্বাসের তুলিতে ফাইনালের ছবি আঁকছেন মুশফিক
    শ্রীলঙ্কার বিপক্ষে অসাধারণ জয়ে পয়েন্ট টেবিলে বাংলাদেশের প্রাপ্তি দুই পয়েন্ট। আর ড্রেসিং রুমে প্রাপ্তি আত্মবিশ্বাস। এই বিশ্বাসের ভেলায় চেপেই দলকে ফাইনালের ঠিকানায় দেখতে চান মুশফিকুর রহিম।
  • ‘স্নেইক ডান্স’ উদযাপনের কারণ জানালেন মুশফিক
    সামাজিক যোগাযোগ মাধ্যমে তোলপাড় এখনও থামেনি। ম্যাচ শেষে তামিম ইকবাল যদিও বলেছেন, এরপরও সিরিজ কাভার করতে আসা অন্য দেশের সংবাদকর্মীদের কৌতুহল কমেনি। শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের পর মুশফিকুর রহিমের উদযাপনের পেছনের গল্প কি? তবে কৌতুহলের উত্তুঙ্গ শিখায় জল ঢেলে দিলেন মুশফিক। জানালেন, কাউকে উদ্দেশ্য করে নয় বা পূর্ব পরিকল্পিত নয় অমন উদযাপন।
  • এবার হয়তো উনি ভাববেন যে আমি পারি: মুশফিক
    বিসিবি সভাপতির মন্তব্যের প্রসঙ্গ উঠতেই হাসলেন মুশফিকুর রহিম। হাসির মানে হতে পারে অনেক কিছু। অভিভাবক যখন শিশুসুলভ কথা বলেন, তখন আর কী-ই বা করার থাকে। হতে পারে বোঝাতে চাইলেন সেটি। হতে পারে আচরণবিধির শেকলের কারণে অসহায়ত্বের হাসি। মুখে সেই হাসি রেখেই বললেন, এবার হয়তো বিসিবি প্রধানের ভাবনা বদলাবে!
  • মুশফিক ছক্কা মারতে পারেন, জানতেন না বিসিবি প্রধান!
    বড় শট নিয়মিত খেলতে পারেন যারা, বাংলাদেশের ক্রিকেটে সেই হাতেগোনা কয়েকজনের একজন মুশফিকুর রহিম। অথচ মুশফিক যে মেরে খেলতে পারেন, এটা জানতেন না বিসিবি প্রধান নাজমুল হাসান। শ্রীলঙ্কার বিপক্ষে মুশফিকের ম্যাচ জেতানো ঝড়ো ইনিংস তাই বড় বিস্ময় হয়ে এসেছে বিসিবি সভাপতির কাছে।
  • মুশফিকের ‘স্নেইক ডান্স’ দিয়ে তোলপাড়
    নাজমুল ইসলাম অপু এখনও উইকেট পাননি। তার ট্রেডমার্ক উদযাপনও এখনও দেখাতে পারেননি শ্রীলঙ্কায়। তার পরও তার ‘স্নেইক ডান্স’ উদযাপন দিয়ে চলছে তুমুল আলোচনা। মুশফিকুর রহিম জয় উদযাপনে ছিল যে ওই স্নেইক ডান্সও।
  • ‘যতটা সমালোচনা হয়েছিল, ততটাই প্রশংসা প্রাপ্য মুশফিকের’
    জয়ের আগেই উদযাপন এবং শেষ পর্যন্ত জিততে না পারা। বেঙ্গালুরর ম্যাচ নিয়ে সমালোচনা কম শুনতে হয়নি মুশফিকুর রহিমকে। আত্মগ্লানির আগুনেও পুড়েছেন। কলম্বোতে কি মাটিচাপা দিতে পারলে বেঙ্গালুরুর যন্ত্রণা? প্রেক্ষাপট, প্রতিপক্ষ যদিও আলাদা, এরপরও তামিম ইকবাল মনে করেন, অবশেষে প্রায়শ্চিত্ত করতে পেরেছেন মুশফিক।
  • ম্যাচ জেতানো ইনিংস ছেলেকে উৎসর্গ
    পাঁচ সপ্তাহ আগে মুশফিকুর রহিমের জীবনে ছিল বিশেষ একটি দিন। বাবা হওয়ার স্বাদ পেয়েছিলেন প্রথমবার। এবার তার পেশাগত জীবনে এলো একটি বিশেষ দিন। অসাধারণ ইনিংস খেলে জেতালেন দেশকে। দুটি আনন্দের উপলক্ষ্যকে এক সুতোয় গাঁথলেন মুশফিক। ম্যাচ জেতানো ইনিংস উৎসর্গ করলেন শিশু সন্তানকে।
  • একটি মুশফিক ‘মাস্টারক্লাস’
    প্রেমাদাসা স্টেডিয়াম তখন যেন রোমান কলোসিয়াম। মুশফিকুর রহিম যেন কোনো যু্দ্ধজয়ী গ্ল্যাডিয়েটর। যেন দর্শকপ্রিয় কোনো যোদ্ধাকে হারিয়ে স্তব্ধ করে দিয়েছেন গ্যালারি। প্রাণপন সেই লড়াই জয়ের হুংকার ছুঁড়ছেন চারপাশ বিদীর্ণ করে। ফেটে পড়ছেন বুনো উল্লাসে। কলোসিয়াম হোক বা ২২ গজ, যে লড়াই জিতেছেন মুশফিক, যে ইনিংস খেলেছেন, এরপর অমন খ্যাপাটে উদযাপনই তো মানায়।
  • বাংলাদেশের ছক্কার রেকর্ড
    প্রথমবারের মতো কোনো টি-টোয়েন্টিতে দুই অঙ্কের ঘরে গেল বাংলাদেশের ছক্কার সংখ্যা। দলীয় রেকর্ডের দিনে দেশের হয়ে সর্বোচ্চ ছক্কার রেকর্ড স্পর্শ করেছেন লিটন দাস।
  • ‘মুশফিক আজ সবই ঠিক করেছে’
    একজন পারফরমারের পরিপূর্ণ তৃপ্তি আসে কম সময়ই। একদম নিখুঁত কিছুর দেখাও সচরাচর মেলে না। তবে মুশফিকুর রহিম যে ইনিংস খেলে হারিয়ে দিলেন শ্রীলঙ্কাকে, সেই ইনিংসে সামান্যতম খুঁত দেখছেন না তামিম ইকবাল।
  • মুশফিক বীরত্বে বাংলাদেশের অবিস্মরণীয় জয়
    সিঙ্গেল নিয়ে দলকে জিতিয়ে দু হাত উঁচিয়ে হুংকার ছুঁড়লেন মুশফিকুর রহিম। প্রায় ৩০ হাজার দর্শকে ভরা গ্যালারি স্তব্ধ। সেই নীরবতায় মুশফিকের গর্জন আরও তীব্রভাবে ছড়িয়ে গেল চারপাশে। এ যেন হারের বলয় ভাঙার চিৎকার। দুঃসময়কে পাল্টা জবাব দেওয়ার চিৎকার। অসাধারণ এক জয়ের আনন্দ-চিৎকার। ক্যারিয়ারের অন্যতম সেরা ইনিংস খেলে বাংলাদেশকে জেতালেন মুশফিক।
  • নাঈম, মুশফিক, মজিদের ফিফটিতে রূপগঞ্জের জয়
    নাঈম ইসলাম, মুশফিকুর রহিম ও আব্দুল মজিদের তিনটি ফিফটিতে ভর করে লড়াইয়ের পুঁজি গড়া লেজেন্ডস অব রূপগঞ্জ জয়ে ফিরেছে। ব্যাটিং ব্যর্থতায় টানা তিন জয়ের পর হেরে গেছে প্রাইম দোলেশ্বর।
  • নতুন ভূমিকা উপভোগ করছেন মুশফিক
    সাংবাদমাধ্যমের মুখোমুখি হতে এর চেয়ে ভালো সময় হয়তো আর পেতেন না মুশফিকুর রহিম। নেতৃত্ব হারানোর পর প্রথম যে দিন সংবাদ সম্মেলনে এলেন, সেদিন তার বড় পরিচয় নতুন বাবা। ছেলের জন্য চাইলেন দোয়া।
  • সিরিজ জয়ের আত্মবিশ্বাস মুশফিকের
    শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শেষ দুই টেস্টে বাংলাদেশের দুটি ভালো স্মৃতি আছে। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে টেস্টে হারানোর অনির্বচনীয় স্বাদ পেয়েছিল মুশফিকুর রহিমের দল। মুশফিক এখন নেতৃত্ব নেই। তবে তার বিশ্বাস, মিরপুরে বাংলাদেশের জয়ের ধারা অব্যাহত থাকবে।
  • মাহমুদউল্লাহর নেতৃত্ব মনে ধরেছে মুশফিকের
    উইকেটে বোলারদের জন্য কিছু নেই, সাবলীলভাবে এগিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। তাদের সিঙ্গেলগুলো ঠেকাতে প্রাণপণে চেষ্টা করে যাচ্ছেন মাহমুদউল্লাহ। একটি নির্দিষ্ট ফিল্ডিং না সাজিয়ে পরিবর্তন আনছেন বারবার। ফিল্ডিং পরিবর্তনের দিকে তাই সব সময় চোখ রাখতে হচ্ছে অতিথি ব্যাটসম্যানদের। চট্টগ্রাম টেস্টে ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহর এই কৌশল মনে ধরেছে মুশফিকুর রহিমের।
  • স্লিপে দাঁড়ানো আমার জন্য খুব কঠিন: মুশফিক
    উইকেটের পেছনে দাঁড়িয়ে স্লিপে সতীর্থদের অনেক ব্যর্থতা খুব কাছ থেকে দেখেছেন মুশফিকুর রহিম। স্লিপে কোনো বিশেষজ্ঞ ফিল্ডার না থাকাটা দলকে কতটা ভোগাচ্ছে খুব ভালো করেই জানেন তিনি। সাবেক অধিনায়ক এখন খেলছেন বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে। কিপিং না করলে তিনিই তো হতে পারেন স্লিপ ফিল্ডিং সমস্যার সমাধান। তবে মুশফিক জানিয়েছেন, স্লিপে দাঁড়ানো তার পক্ষে সহজ নয়।
  • ‘ম্যাচের টার্নিং পয়েন্ট মুশফিকের আউট’
    একের পর এক উইকেট পতনের মধ্যে যেভাবে দলকে টেনেছেন মাহমুদউল্লাহ তাতে খুশি মাশরাফি বিন মুর্তজা। অধিনায়ককে ততটাই হতাশ মুশফিকুর রহিমের খেলায়। দলের অন্যতম সেরা এই ব্যাটসম্যানের আউটকে ম্যাচের টার্নিং পয়েন্ট হিসেবে দেখছেন মাশরাফি। 
  • শ্রীলঙ্কাকে রেকর্ড ব্যবধানে হারিয়ে ফাইনালে বাংলাদেশ
    চন্দিকা হাথুরুসিংহে বাংলাদেশ ছেড়ে যাওয়ার পর তার দলের বিপক্ষে প্রথম লড়াই। ম্যাচের আগের আবহে বেজেছে সেই লড়াইয়ের দামামা। দলের জন্য তা বাড়তি চাপ না হয়ে পারেই না। কিন্তু ক্রিকেটাররা যেন সেটিকেই করে নিলেন অনুপ্রেরণা। ব্যাটে-বলে বাংলাদেশ গুঁড়িয়ে দিল শ্রীলঙ্কাকে।
  • তামিমের সেঞ্চুরি, মাহমুদউল্লাহর ব্যাটে রান
    প্রস্তুতি ম্যাচে ব্যাটিং অনুশীলনটা দারুণ হল তামিম ইকবাল, মাহমুদউল্লাহর। দুই দলের হয়েই ব্যাটিং করা মুশফিকুর রহিম কাজে লাগান দ্বিতীয় সুযোগ। মাশরাফি বিন মুর্তজার খরুচে বোলিংয়ের দিনে নিজেকে মেলে ধরলেন রুবেল হোসেন।
  • টেস্ট অধিনায়ক সাকিব, ডেপুটি মাহমুদউল্লাহ
    দেশের সবশেষ টেস্ট সিরিজে বিশ্রাম নেওয়া সাকিব আল হাসানকে টেস্ট দলের নতুন অধিনায়ক করা হয়েছে। তার সহকারী হিসেবে কাজ করবেন মাহমুদউল্লাহ।
  • হাথুরুসিংহের বিদায়ে ‘শকড’ মুশফিক
    বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফরে মাঠের বাইরে কথা, বিতর্ক হয়েছে অনেক। কিন্তু চন্দিকা হাথুরুসিংহে পদত্যাগই করে বসবেন, এমনটি ভাবতে পারেননি সম্ভবত বাংলাদেশ দলের কেউই। মাশরাফ বিন মুর্তজা, সাকিব আল হাসানের মতো হাথুরুসিংহের পদত্যাগে বিস্মিত টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিমও।
  • স্যামির নেতৃত্বে খেলতে পেরেই খুশি মুশফিক
    কোচ সরওয়ার ইমরানের সঙ্গে মাঠে দীর্ঘসময় কথা বললেন ড্যারেন স্যামি। অনুশীলনেও দেখিয়ে দিচ্ছিলেন নানা কিছু। অনুশীলন শেষে সংবাদ সম্মেলনে আসার আগে ‘লেটস গো বয়েজ’ বলে তিনিই ডাকলেন সবাইকে। সংবাদ সম্মেলনটি ছিল অধিনায়কত্ব ঘোষণার। কিন্তু আগেই বোঝা যাচ্ছিল, রাজশাহী কিংসের নেতৃত্বে কে।
  • মায়ের হাতের রান্নার স্বাদ আলাদা: মুশফিক
    খুলনা বিভাগের ছেলে মাশরাফি বিন মুর্তজা এবার রংপুরের নেতা। খুলনারই আরেক সন্তান সাকিব আল হাসান ঢাকার দায়িত্বে। ঢাকা বিভাগের মাহমুদউল্লাহ খুলনার অনুপ্রেরণাদায়ী অধিনায়ক। প্রতি দলেই অন্য বিভাগের বা জেলার ক্রিকেটারের ছড়াছড়ি। পেশাদার ক্রিকেটে সেটা খুব বিস্ময়করও নয়। কিন্তু নিজ এলাকার জন্য কতটা অনুভূতি কাজ করে ক্রিকেটারদের?
  • ৫ ধাপ এগোলেন মুশফিক, সাকিবের অবনমন
    দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম দুই ওয়ানডেতে বাংলাদেশের সেরা পারফরমার মুশফিকুর রহিম। সেটির প্রতিফলন আইসিসি র‌্যাঙ্কিংয়েও। ওয়ানডেতে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৫ ধাপ এগিয়েছেন মুশফিক।
  • ডি কক-আমলার রেকর্ড জুটিতে উড়ে গেল বাংলাদেশ
    ১০ উইকেটে হারের অভিজ্ঞতা নতুন নয় বাংলাদেশের জন্য। কিন্তু এমন বড় লক্ষ্য দিয়ে সর্বোচ্চ ব্যবধানে কখনো হারতে হয়নি। কুইন্টন ডি কক ও হাশিম আমলার রেকর্ড জুটিতে পৌনে তিনশ রানের লক্ষ্যও অনায়াসে পেরিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা।
  • দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ‘প্রথম’ মুশফিক
    মুশফিকুর রহিমের হাত ধরে ঘুচল অপূর্ণতা। বাংলাদেশের কোনো ব্যাটসম্যান এই প্রথম সেঞ্চুরি করলেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।
  • মুশফিকের মন্তব্য দেশের ক্রিকেটের ভাবমূর্তি নষ্ট করছে: বিসিবি প্রধান
    কিছুদিন আগে সংবাদমাধ্যমে বিসিবি প্রধান নাজমুল হাসান বলেছিলেন, “মুশফিকের সমস্যা আছে।” তার কণ্ঠে একই কথা শোনা গেল আবারও। টস নিয়ে সংবাদ সম্মেলনে মুশফিকুর রহিমের মন্তব্যও ভালোভাবে নেননি বিসিবি প্রধান।
  • দ. আফ্রিকায় সফর বাড়ানোর দাবি অধিনায়কের
    দক্ষিণ আফ্রিকায় দ্বিতীয় সফরের জন্য অপেক্ষা করতে হয় ছয় বছর, তৃতীয়বারের জন্য নয় বছর। এভাবে সময়ের ব্যবধান বাড়তে থাকলে অচেনাই থেকে যাবে দেশটি। দক্ষিণ আফ্রিকায় ভালো করতে তিন বছর পরপর সফর চেয়েছেন মুশফিকুর রহিম।
  • যেটা সত্যি কথা, সেটাই বলেছি: মুশফিক
    মাঠে যা হয়েছে আর যে নির্দেশনা পেয়েছেন তা-ই সততার সঙ্গে সংবাদ সম্মেলনে জানিয়েছেন মুশফিকুর রহিম। এই সব কথায় যদি কেউ দুঃখ পেয়ে থাকেন, কষ্ট পেয়ে থাকেন, এর জন্য ক্ষমা চেয়েছেন বাংলাদেশের অধিনায়ক।
  • ‘জিতলে কৃতিত্ব ম্যানেজমেন্টের, হারলে দায় অধিনায়কের’
    কোচের সঙ্গে শীতল সম্পর্কের গুঞ্জন নিয়ে সরাসরি কথা বললেন না মুশফিকুর রহিম। তবে দলের বিপর্যয় নিয়ে আবারও তার কণ্ঠে উঠে এলো আক্ষেপ। ভালো করলে কৃতিত্ব হয় টিম ম্যানেজমেন্টের, খারাপ করলে দায় অধিনায়কের!
  • নেতৃত্ব নিয়ে সিদ্ধান্ত বোর্ডের ওপর ছাড়লেন মুশফিক
    বিসিবি দায়িত্ব দিয়েছে, সরিয়ে দিলে তারাই সরাবেন, স্বেচ্ছায় সরে যাবেন না মুশফিকুর রহিম। এক সিরিজের ব্যর্থতায় নেতৃত্ব থেকে সরে যাওয়ার কোনো কারণ দেখছেন না বাংলাদেশের টেস্ট অধিনায়ক।
  • হাসপাতালে মুশফিক
    ডুয়ানে অলিভিয়েরের বাউন্সার হেলমেটে আঘাত পাওয়া মুশফিকুর রহিমকে আউটের পর হাসপাতালে নেওয়া হয়েছে।
  • সংবাদ সম্মেলনে আবেগী মুশফিক
    টেস্টে দিন শেষে সংবাদ সম্মেলনে দলের প্রতিনিধি হয়ে সাধারণত আসেন সেরা পারফরমার। সেই হিসাবে ২ উইকেট নেওয়া শুভাশিস রায় চৌধুরী আসতে পারেন বলে ধারণা করছিলেন সবাই। অবাক করে দিয়ে আসেন মুশফিকুর রহিম। দলের ব্যর্থতার দিনে দেখা গেল আবেগী এক অধিনায়ককে।
  • দক্ষিণ আফ্রিকাকে ৬০০ রানের ভেতর থামানোর লক্ষ্য
    প্রথম দিন দক্ষিণ আফ্রিকা রান করেছে বানের জলের মতো। দ্বিতীয় দিন আরও বড় স্কোরের শঙ্কা। মুশফিকুর রহিম জানিয়েছেন, দ্বিতীয় দিন ঘুরে দাঁড়িয়ে ছয়শ রানের মধ্যে থামাতে চান স্বাগতিকদের।
  • কোচদের চাওয়ায় বাইরে ফিল্ডিংয়ে মুশফিক!
    আগের টেস্টের মত ব্লুমফন্টেইন টেস্টেও কিপিং করছেন না মুশফিকুর রহিম। কিন্তু প্রথম দিনে মাঠে বোলারদের আশেপাশেও খুব একটা ফিল্ডিং করতে দেখা যায়নি তাকে। বেশিরভাগ সময় ছিলেন বাইরে। মুশফিকের ফিল্ডিং পজিশন ছিল যেমন বিস্ময়কর, তার চেয়েও বড় বিস্ময় ছড়াল তার ব্যাখ্যা। বাংলাদেশ অধিনায়ক পূরণ করেছেন কোচদের চাওয়া!
  • ফিজিওর পর্যবেক্ষণে চোট পাওয়া ইমরুল
    বিবর্ণ বোলিংয়ের দিনে বাংলাদেশের বিপদ বাড়িয়েছে ইমরুল কায়েসের চোট। লম্বা সময় ধরে মাঠের বাইরে আছেন বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যান। মুশফিকুর রহিম আশাবাদী, ব্লুমফন্টেইন টেস্টের দ্বিতীয় দিন মাঠে ফিরবেন ইমরুল।
  • দক্ষিণ আফ্রিকান উইকেটে ভয় নেই বাংলাদেশে
    নিজেদের দেশের মতো উইকেট পেয়ে প্রথম টেস্টে কিছু করতে পারল না বাংলাদেশ। পরের টেস্টের ‘দক্ষিণ আফ্রিকান’ উইকেটে নিশ্চয়ই অপেক্ষা করছে আরও কঠিন পরীক্ষা। তবে অধিনায়ক মুশফিকুর রহিম আশা দেখছেন সেই উইকেটেই।
  • সেই ম্যাচ মনে করিয়ে দিলেন মুশফিক
    সাকিব আল হাসান ও তামিম ইকবালকে ছাড়া খেলতে নামা বাংলাদেশের জন্য অনেক বড় ধাক্কা। তাদের অনুপস্থিতিতে মেনে নিয়ে ব্লুমফন্টেইনে নিজেদের মেলে ধরতে প্রস্তুত মুশফিকুর রহিমের দল। অধিনায়ক মনে করিয়ে দিলেন, দুই তারকাকে ছাড়াই শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্ট ড্র করেছিলেন।
  • ভাবতে পারিনি উইকেট এত নিষ্প্রাণ: মুশফিক
    সিদ্ধান্তটির পর থেকেই সেটি নিয়ে সমালোচনার শুরু। টেস্টের ৫ দিন জুড়ে তীব্র সমালোচনা হয়েছে ধারাভাষ্য কক্ষে, বাইরে। টেস্ট শেষ হওয়ার পরপরও ধারাভাষ্য কক্ষে মাইক হেইসম্যান বললেন, “ভুলে যাবেন না, নিষ্প্রাণ উইকেট টস জিতেও বোলিং নিয়েছিল বাংলাদেশ, যেটি ছিল গুরুতর ভুল।” কিভাবে হলো অমন গুরুতর ভুল?
  • মুশফিকের কাঠগড়ায় বোলাররা
    সাদা পোশাকে সাদামাটা পারফরম্যান্সে আরও একবার মুশফিকুর রহিমের কাঠগড়ায় দলের বোলিং ইউনিট। পচেফস্ট্রুম টেস্টে বোলারদের পারফরম্যান্সে ভীষণ হতাশ অধিনায়ক। আরও একবার সতীর্থদের তাগিদ দিয়েছেন নিজে থেকে এগিয়ে আসার।
  • সতীর্থদের মুশফিকের সতর্কবার্তা
    দুই-তিন বছর ভালো খেলে দল যে সম্মান, শ্রদ্ধা অর্জন করেছে দক্ষিণ আফ্রিকা সফরে সব খোয়ানোর শঙ্কা দেখছেন মুশফিকুর রহিম। খেলায় অনেক উন্নতি করতে না পারলে প্রাপ্তির খাতায় লজ্জা ছাড়া আর কিছু পাওয়ার সম্ভাবনা দেখছেন না অধিনায়ক।
  • দেশবাসীর কাছে মুশফিকের ক্ষমা প্রার্থনা
    দুই দলের প্রথম ইনিংস শেষে মুশফিকুর রহিম বুঝে নিয়েছিলেন, পচেফস্ট্রুম টেস্ট জেতা সম্ভব নয়। তার কাছে সবচেয়ে বাস্তব সম্মত ফল ছিল ড্র। কিন্তু বাজে ব্যাটিংয়ে তার ধারে কাছেও যেতে পারেনি বাংলাদেশ। ৯০ রানে অলআউট হয়ে হেরেছে ৩৩৩ রানে। দলের এমন শোচনীয় হারে দেশবাসীর কাছে ক্ষমা চেয়েছেন অধিনায়ক।
  • ছোট মাঠে মুশফিকদের বড় স্বপ্ন
    ছোট শহরের ছোট মাঠে অনেক বড় স্বপ্ন মুশফিকুর রহিমের দলের। দলের সেরা ক্রিকেটারকে ছাড়াও তা পূরণ করতে চায় বাংলাদেশ। বিরুদ্ধ কন্ডিশনে এসে পচেফস্ট্রুমে প্রথম টেস্টে দেখাতে চায় দেশের বাইরেও নিজেদের উন্নতিটা।
  • পেসারদের মুশফিকের সতর্কবার্তা
    দেশের মাটিতে টেস্টে পেসারদের পারফরম্যান্স নিয়ে কোনো অভিযোগ নেই মুশফিকুর রহিমের। কিন্তু দেশের বাইরে সহায়ক কন্ডিশনে কেন তারা নিজেদের মেলে ধরতে পারেন না, তা এখনও রহস্য হয়ে আছে অধিনায়কের কাছে। পেসারদের তাতিয়ে দিতেই হয়তো দলে অনেক বিকল্প থাকার কথা মনে করিয়ে দিয়েছেন মুশফিক।
  • সৌম্যর জন্য শেষ সময় পর্যন্ত অপেক্ষা
    চোটের জন্য উদ্বোধনী জুটিকে পাওয়া নিয়ে শঙ্কায় ছিলেন মুশফিকুর রহিম। তার দুর্ভাবনা দূর করে খেলতে প্রস্তুত তামিম ইকবাল। সেরে উঠছেন অন্য উদ্বোধনী ব্যাটসম্যান সৌম্য সরকারও, যার জন্য শেষ সময় পর্যন্ত অপেক্ষা করবে বাংলাদেশ।
  • না থেকেও আছেন সাকিব
    সাকিব আল হাসান না থাকায় নিজের খুশির কথা একটু আগেই বলে গেছেন ফাফ দু প্লেসি। তিন ধরনের ক্রিকেটে আইসিসির শীর্ষ অলরাউন্ডারের না থাকাটা বাংলাদেশের জন্য যে কত দুর্ভাবনার তা একটু পরেই বোঝা গেল মুশফিকুর রহিম ও চন্দিকা হাথুরুসিংহের কথায়।
  • মুমিনুল, মুশফিক, সাব্বিরের ফিফটি
    দক্ষিণ আফ্রিকার কন্ডিশনের প্রথম পরীক্ষায় ফিফটি করেছেন মুমিনুল হক, মুশফিকুর রহিম ও সাব্বির রহমান। থিতু হয়ে আউট হয়েছেন ছন্দে ফেরার লড়াইয়ে থাকা সৌম্য সরকার ও সাব্বির রহমান। পুরোপুরি ব্যর্থ মাহমুদউল্লাহ ও লিটন দাস।
  • ‘ইমরুল, সাব্বির, সৌম্যকে অপ্রয়োজনীয় সমালোচনা করবেন না’
    সংবাদ সম্মেলন তখন শেষ। উঠতে যাবেন মুশফিকুর রহিম। কিন্তু হঠাৎ আবার বসলেন। মাইক্রোফোনের সামনে বললেন, “একটি অনুরোধ করি আপনাদের সবাইকে…।” টেস্ট অধিনায়ক বললেন বেশ কিছু কথা। যেটির মূল বক্তব্য, দলের তিন ব্যাটসম্যানের পাশে দাঁড়ানো।নিজে সমর্থন দিলেন, সমর্থন চাইলেন সবার কাছ থেকে।
  • দলের সিদ্ধান্ত মেনে নেবেন মুশফিক
    ইস্যু পুরোনো, উত্তরও আগের মতোই। শুধুই অধিনায়ক ও ব্যাটসম্যান, নাকি সঙ্গে কিপিং মিলিয়ে ত্রয়ীর ভূমিকা, দক্ষিণ আফ্রিকায় দেখা মিলবে কোন মুশফিকুর রহিমের? বরাবরের মতোই মুশফিক জানালেন, মেনে নেবেন দলের সিদ্ধান্ত।
  • দক্ষিণ আফ্রিকার চ্যালেঞ্জ জিততে চান অধিনায়ক
    পথ বন্ধুর, চ্যালেঞ্জ অনেক কঠিন। এমন এক অভিযানে সঙ্গে নেই সেরা হাতিয়ার। দক্ষিণ আফ্রিকা সিরিজ নিয়ে এর পরও স্বপ্ন দেখছেন মুশফিকুর রহিম। চ্যালেঞ্জ যত কঠিন, সেটি জয়ের তৃপ্তিও তত বড়। সেই আনন্দটিই পেতে চান টেস্ট অধিনায়ক।
  • ‘এত ভালো খেলোয়াড় হইনি যে বিশ্রাম লাগবে’
    তার কাজটাও অলরাউন্ডারদের মতোই। ব্যাটিংয়ের পাশাপাশি করেন কিপিং। ১২ বছরের ক্যারিয়ার, গত ১০ বছর ধরেই তিন সংস্করণ খেলছেন নিয়মিত। বিশ্রামের প্রয়োজনীয়তা অনুভব করেন না? হাসি মুখে মুশফিকুর রহিমের উত্তর, “ভাই, এত বড় খেলোয়াড় আমি হয়ে যাইনি যে আমার বিশ্রাম লাগবে…।”
  • বোর্ড প্রধানের কথায় খারাপ লেগেছিল মুশফিকের
    ‘সমস্যা মুশফিকের। মাশরাফি ক্যাপ্টেন্সি করে না? সে তো এ ধরনের সমস্যার সম্মুখীন হয়নি। সাকিব পেয়েছে টি-টোয়েন্টিতে, লিখে দিতে পারি এরকম কিছুর মুখোমুখি হবে না…”, স্বয়ং বিসিবি প্রধানের মুখে এমন কথায়, এভাবে প্রকাশ্য সমালোচনায় ভেঙে পড়েছিলেন মুশফিকুর রহিম। তবে এখন সেই সমালোচনাকে ইতিবাচকভাবেই নিচ্ছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক।
  • মাশরাফির চাওয়া তিন ম্যাচের টেস্ট সিরিজ
    নিজে খেলতে পারছেন না, তবে বরাবরই তার প্রিয় সংস্করণ টেস্ট ক্রিকেট। মাশরাফি বিন মুর্তজা তাই মনোযোগ দিয়ে দেখেন টেস্ট ম্যাচ। বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ দেখে তার গর্ব হয়েছে দারুণ, ছিল ভালো লাগা। আর শেষটায় থাকল একটু আক্ষেপ। না, বাংলাদেশ চট্টগ্রামে হেরেছে বলে নয়। আক্ষেপ, সিরিজে আরেকটি টেস্ট নেই!
  • ওয়ার্নারের কাছে শেখার আছে: মুশফিক
    বিরুদ্ধ কন্ডিশনে নিজের ইনিংস কিভাবে গড়তে হয় মুশফিকুর রহিমের কাছ তার উদাহরণ এখন ডেভিড ওয়ার্নার। অধিনায়ক মনে করছেন, সিরিজের দুই টেস্টেই শতক করা অস্ট্রেলিয়ার উদ্বোধনী এই ব্যাটসম্যানের কাছে অনেক কিছু শেখার আছে তাদের।
  • ‘অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজ ড্র বড় অর্জন’
    লক্ষ্য ছিল সিরিজ জেতার, আত্মবিশ্বাসও ছিল। চট্টগ্রামে হেরে সমতায় শেষ হল দুই ম্যাচের সিরিজ। মুশফিকুর রহিমের কাছে, অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ ড্রও বাংলাদেশের জন্য বড় অর্জন।
  • ‘সাকিবও তো মানুষ’
    কখনও কখনও সাকিব আল হাসানকে বলা হয় বাংলাদেশের ‘সুপারম্যান’। অতিমানবীয় পারফরম্যান্সে দলকে এনে দেন অবিস্মরণীয় সব সাফল্য। তবে দিনশেষে তিনি তো রক্ত-মাংসের মানুষ। সাফল্যের অনির্বচনীয় সব স্বাদ যেমন এনে দেন, তেমনি ব্যর্থতার তিক্ততাও আসে। সেটিই মনে করিয়ে দিয়ে মুশফিকুর রহিম অনুরোধ করেছেন প্রত্যাশায় লাগাম দিতে।
  • নিজের ভূমিকা জানতে মুশফিকের আকুতি
    অধিনায়ক তো আছেনই। দলের সেরা ব্যাটসম্যানদের একজনও। তবে তার পরও টেস্ট দলে থিতু হতে পারছেন না কোনো একটি ব্যাটিং পজিশনে। কারণ ব্যাটিং পজিশনের প্রশ্ন এলেই পাশাপাশি চলে আসে কিপিংয়ের ভূমিকা। কখনও তিনি কিপার, কখনও নন। এ নিয়ে অনিশ্চয়তায় থাকা মুশফিকুর রহিম নিজেও আকুতি জানাচ্ছেন তার ভূমিকা নির্দিষ্ট করার।
  • ফিল্ডিং নিয়ে দুর্ভাবনায় মুশফিক
    চট্টগ্রাম টেস্টে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে একের পর এক ক্যাচ হাত থেকে ছোটার পর অধিনায়ক মুশফিকুর রহিম জানিয়েছেন, ফিল্ডিং নিয়ে চিন্তায় আছেন তিনি।
  • মুমিনুলকে আটে নামানোর সিদ্ধান্ত ‘ট্যাকটিক্যাল’
    চারে নামলেন নাসির হোসেন। খানিকটা বিস্ময়কর। পাঁচে সাকিব আল হাসান, ছয়ে মুশফিকুর রহিম। মুমিনুল হক কোথায়? এমনকি সাতেও সাব্বির রহমানকে দেখে অনেকের বিস্ময় চূড়ায়। মুমিনুল কেন আট নম্বরে! ব্যাটিংয়ে হতাশার দিনে সবচেয়ে বড় প্রশ্নটির উত্তর দিলেন মুশফিকুর রহিম ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে।
  • ‘আমার কাজ ছিল মুশফিক ভাইকে সহায়তা করা’
    শত রানের জুটিতে দুই জনে ব্যাট করেছেন দুই মেজাজে। মুশফিকুর রহিম ছিলেন ধৈর্যের প্রতিমূর্তি। সাব্বির রহমান খেলেছেন সহজাত ক্রিকেট। জুটিতে তার অবদান প্রায় দ্বিগুণ। তবুও ১০৫ রানের সেই জুটির জন্য অধিনায়ককেই বেশি কৃতিত্ব দিয়েছেন তিনি।
  • খুশিতে আত্মহারা হতে মানা মুশফিকের
    দ্বিতীয় টেস্টের আগে সতীর্থদের সতর্ক বার্তা দিয়েছেন মুশফিকুর রহিম। সিরিজে এগিয়ে থাকার খুশিতে আত্মহারা না হয়ে প্রক্রিয়া ঠিক রাখার তাগিদ দিয়েছেন তিনি।
  • ‘চন্দিকা সেরা সময়ে সেরা দল পেয়েছে’
    পরিসংখ্যানে বাংলাদেশের সফলতম কোচ চন্দিকা হাথুরুসিংহে। তার সময়ে ওয়ানডেতে দারুণ সব সাফল্য পেয়েছে বাংলাদেশ। টেস্টেও পা রাখছে নতুন উচ্চতায়। তবে দলের এমন সাফল্যে ক্রিকেটারদের কৃতিত্বই বেশি দেখছেন মুশফিকুর রহিম।
  • চট্টগ্রামের উইকেট নিয়ে খুশি বাংলাদেশ
    জাহিদ রেজা বাবু মাঠেই ছিলেন। বৃষ্টির সময় কাভার ঠিকঠাক দেওয়া তদারকি করছিলেন জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের কিউরেটর। তবে বৃষ্টির পর যখন কাভার সরিয়ে রোল করা হচ্ছিলো উইকেট, চলছিল টুকটাক পরিচর্যা, দেখা গেল সেটির নির্দেশনা দিচ্ছেন মিরপুরের কিউরেটর গামিনি সিলভা!
  • ‘এমন চাপে সব সময় অস্ট্রেলিয়া থাকে না’
    প্রথমবারের মতো বাংলাদেশের কাছে কোনো সিরিজ হারার শঙ্কায় অস্ট্রেলিয়া। চট্টগ্রাম টেস্টে হারলে আইসিসি র‌্যাঙ্কিংয়ে নেমে যেতে হবে ছয় নম্বরে। অস্ট্রেলিয়াকে চেপে ধরার এটাই সেরা সময় বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিমের কাছে।
  • ‘হাড়ে হাড়ে টের পেয়েছে অস্ট্রেলিয়া’
    আউট হয়ে ফিরে যাচ্ছিলেন ম্যাথু ওয়েড। কাছ দিয়েই তামিম ইকবাল যাচ্ছিলেন নিজের ফিল্ডিং পজিশনের দিকে। কিছু একটা বলে থাকবেন তামিম। তার দিকে অনেকটা তেড়ে যাওয়ার ভঙ্গিতে এগিয়ে গেলেন ওয়েড। তামিম আবার হাত নাড়িয়ে দেখিয়ে দিলেন ড্রেসিং রুমের পথ। ওয়েড গেলেন আরও তেতে। ততক্ষণে এগিয়ে গেছেন সাকিবরাও। শেষ পর্যন্ত পরিস্থিতি ঠাণ্ডা করলেন আম্পায়াররা।
  • চতুর্থ দিনের কৌশল জানালেন মুশফিক
    মিরপুরের উইকেটে থিতু ব্যাটসম্যানও আসলে থিতু না। তিনি ধারণাও করতে পারেন না পরের বল ঠিক কী আচরণ করবে। এই ধরনের উইকেটে বোলারদের কাজ একটাই, লম্বা সময় ধরে স্টাম্প বরাবর বল করে যাওয়া। বাকি কাজ উইকেটই করবে। ঢাকা টেস্টের চতুর্থ দিন এটাই ছিল বাংলাদেশের পরিকল্পনা।
  • ‘বাংলাদেশের সামর্থ্যের বার্তা এই জয়’
    ইংল্যান্ড, শ্রীলঙ্কার পর এবার জয় অস্ট্রেলিয়ার বিপক্ষে। অধিনায়ক মুশফিকুর রহিম মনে করছেন, ঢাকা টেস্টে জয় বাংলাদেশের সামর্থ্যের একটি বার্তা।
  • তাইজুল, মিরাজের কাছে আরও বেশি চান অধিনায়ক
    প্রথম টেস্টে পরিকল্পনা ঠিকঠাক পালন করেছেন মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। তবে অধিনায়ক মুশফিকুর রহিম মনে করছেন, তাদের আরও অনেক ভালো করার সামর্থ্য আছে। স্পিন সহায়ক উইকেটে দুই স্পিনারের কাছ থেকে দলের জন্য আরও বেশি অবদান চেয়েছেন তিনি।
  • সাকিব-মুশফিকের কাছে অসাধারণ তামিম
    কন্ডিশন ও ম্যাচের পরিস্থিতি বিবেচনায় নিয়ে করা তামিম ইকবালের ব্যাটিংয়ে মুগ্ধ অধিনায়ক মুশফিকুর রহিম। বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যানের দুটি ইনিংস ম্যাচসেরা সাকিব আল হাসানের কাছে অসাধারণ।
  • মুশফিকের পরিকল্পনায় স্মিথ-বধ
    স্টিভেন স্মিথকে আউট করা নিয়ে নিশ্চয়ই অনেক পরিকল্পনা বাতলে দিয়েছিলেন দলের কোচ, বোলিং কোচ। কম্পিউটার অ্যানালিস্ট হয়তো সবচেয়ে বেশি সময় ব্যয় করেছেন স্মিথের ব্যাটিং বিশ্লেষণেই। কিন্তু যে বলে আউট হয়েছেন স্মিথ, সেটির ভাবনা এসেছে বাংলাদেশ অধিনায়কের মাথা থেকে।
  • মুশফিকের ভাবনাতেও হোয়াইটওয়াশ
    মৌলিক কাজগুলো ঠিকঠাক করলে, মাঠে পরিকল্পনা যথাযথ বাস্তবায়ন করতে পারলে টেস্ট সিরিজে না জেতার কারণ দেখেন না মুশফিকুর রহিম। উপমহাদেশে অস্ট্রেলিয়া অজেয় কোনো দল নয়। তাই ২-০ ব্যবধানে জেতার আশা অধিনায়কের কাছে অসম্ভব কিছু নয়। 
  • ‘সাকিব, তামিমের জন্য খেলবে বাংলাদেশ’
    সাকিব আল হাসান ও তামিম ইকবালের ৫০তম টেস্ট স্মরণীয় করে রাখতে সতীর্থদের প্রতি আহ্বান জানিয়েছেন মুশফিকুর রহিম। বাংলাদেশের ইতিহাসের অন্যতম সেরা দুই ক্রিকেটারের মাইলফলক টেস্ট জয় দিয়ে রাঙিয়ে রাখতে চান অধিনায়ক।
  • রহস্য রেখে দিলেন মুশফিক
    কম্বিনেশন নিয়ে মুশফিকুর রহিম কখনও ন্যূনতম ধারণা দেন না, এবারও দেননি। তবে নিজের ব্যাপারে আগে কখনও খুব একটা রহস্য করেননি। এবার নিজেকেও ঢেকে রাখলেন ধোঁয়াশায়।
  • সবুজ শের-ই-বাংলা এখন বাদামী প্রান্তর!
    গোল গ্যালারির মাঝে সবুজের গালিচা। শের-ই-বাংলা স্টেডিয়ামের মাঠে একসময় ছিল চোখ জুড়ানো সৌন্দর্য। সেসব দিন অতীত বেশ আগেই। ধারণা করা হয়েছিল, সংস্কারের পর মাঠ ফিরে পাবে সেই সবুজ চেহারা। কিন্তু নতুন মৌসুমের প্রথম টেস্ট শুরুর আগের দিন মাঠ যেন বাদামী প্রান্তর!
  • খুশিতে যেন ঘুমাতে না পারেন কোচ: মুশফিক
    ঢাকা টেস্টের একাদশ গঠন করা নিয়ে টানাপোড়েনে নির্ঘুম রাত কাটছে চন্দিকা হাথুরুসিংহের। অধিনায়ক মুশফিকুর রহিম জানিয়েছেন, তারা চান যেন প্রথম টেস্ট শেষে খুশিতে ঘুমাতে না পারেন প্রধান কোচ।
  • ‘উইকেট মন্থর, সময়ের সঙ্গে স্পিন করবে’
    একদিন আগেও অস্ট্রেলিয়ানদের কাছে উইকেট ছিল রহস্যময়। জানতেই পারছিল না কোন উইকেটে হবে খেলা। অবশেষে মিরপুর টেস্ট উইকেট দেখতে পেরেছেন স্মিথরা। অস্ট্রেলিয়ান অধিনায়কের কাছে উইকেট মনে হচ্ছে মন্থর। তবে উইকেট দেখেও সম্ভাব্য আচরণ নাকি ঠিক অনুমান করতে পারছেন না মুশফিকুর রহিম!
  • বোলিং ইউনিটের জন্য সময় চাইলেন মুশফিক
    ব্যাটিং লাইন আপে নামগুলো গড়গড় করে বলে দেওয়া যায়। কিন্ত বোলিং লাইন আপ? এক সাকিব আল হাসান আছে, এখন হয়ত মেহেদী হাসান মিরাজ। নিশ্চয়তা নেই আর কোনো নামের। নিশ্চয়তাটুকু পেতে সময় চাইলেন মুশফিকুর রহিম। টেস্ট অধিনায়কের মতে, একটু সময় পেলে দলের টেস্ট বোলিং লাইন আপ দাঁড়িয়ে যাবে।
  • ‘সাকিব-তামিম থেকে বিশ্বাস ছড়িয়েছে পুরো দলে’
    বিশ্বাস শুরুতে ছিল ব্যক্তিগত। একজন-দুজন ক্রিকেটারের, সাকিব আল হাসান, তামিম ইকবাল। নিজেদেরকে তারা নিয়ে গেছেন নতুন উচ্চতায়। সেদিকে তাকিয়ে বুকে বল পেয়েছে বাকিরা। আর তাদের ডানায় ভর করেই এগিয়ে চলেছে টেস্টের বাংলাদেশ!
  • ‘অস্ট্রেলিয়ার সঙ্গে খেলার এই তো সময়’
    বাংলাদেশ এখন কন্ডিশনের ফায়দা নিতে শিখেছে। নিজেদের শক্তি অনুযায়ী উইকেট বানানোর সাহস দেখাচ্ছে। প্রতিপক্ষ যত প্রতাপশালীই হোক, জবাব দেওয়ার সম্পদ আছে। মুশফিকুর রহিম বলছেন, অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলার উপযুক্ত সময় এখনই।
  • অস্ট্রেলিয়াকে হারিয়ে আক্ষেপটা ঘোচাতে চান মুশফিক
    টেস্ট ক্যারিয়ারের বয়স পেরিয়ে গেছে এক যুগ। খেলতে পেরেছেন মোটে ৫৪ টেস্ট। এর পরও সব দলের সঙ্গে টেস্ট খেলার অভিজ্ঞতা হয়েছে, বাকি কেবল অস্ট্রেলিয়া। অবশেষে এবার হচ্ছে সুযোগ। মুশফিকুর রহিম তাই রোমাঞ্চিত। এতদিন খেলতে না পারার আক্ষেপটা বাংলাদেশ অধিনায়ক ঘোচাতে চান জয়ে রাঙিয়ে।
  • রাজশাহীতে ফিরলেন মুশফিক
    মাঝের তিন আসর সিলেট আর বরিশাল ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলা মুশফিকুর রহিম ফিরেছেন রাজশাহীতে। বিপিএলের পঞ্চম আসরে বাংলাদেশের টেস্ট অধিনায়ক খেলবেন রাজশাহী কিংসের হয়ে।
  • মুশফিকের কাছে বরিশাল বুলস মালিকের দুঃখ প্রকাশ
    মুশফিকুর রহিমের ব্যাপারে আপত্তিকর মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেছেন বরিশাল বুলসের অন্যতম মালিক এমএ আওয়াল চৌধুরী।
  • ‘অশোভন’ সমালোচনায় মুশফিকের চোখে জল
    প্রতিযোগিতামূলক ক্রিকেট ১৭ বছরের ক্যারিয়ারে অমন সমালোচনা কখনও শুনেননি মুশফিকুর রহিম। নিজের ক্রিকেট নিয়ে সমালোচনা মেনে নিতে রাজি আছেন; কিন্তু তার নিবেদন, শৃঙ্খলা, দায়িত্ববোধ নিয়ে প্রশ্ন ওঠা মানতেই পারছেন না কিছুতেই। তার বিরুদ্ধে বরিশাল বুলস ফ্র্যাঞ্চাইজির মালিকের অভিযোগে আবেগপ্রবণ হয়ে পড়লেন মুশফিক। 
  • ম্যাচ শেষে বলা খুব সহজ: মুশফিক
    ৮ ব্যাটসম্যান নিয়ে খেলায় একজন বোলারের ঘাটতির কারণেই কি ম্যাচ হেরে বসলো বাংলাদেশ? একাদশ নিয়ে উঠছে প্রশ্ন, চলছে সমালোচনা। তবে মুশফিকুর রহিম বোঝাতে চাইলেন বাস্তবতা। ম্যাচ শেষে সিদ্ধান্ত নেওয়া সহজ!
  • ইংল্যান্ডের দুই জুটিতেই শেষ বাংলাদেশ
    ম্যাচ তখন শেষের দিকে। স্টেডিয়ামের বড় পর্দায় দেখানো হচ্ছিলো দর্শকদের একটি ভিডিও, সঙ্গে বাজছিল গান। সেই গানের সঙ্গে কোরাস ধরলেন গ্যালারির ইংলিশ সমর্থকেরাও, যেন তাদের দলের পারফরম্যান্সেরই প্রতীকী। রান তাড়ায় এরকম হেসেখেলে, নির্ভার থেকেই জিতে গেল ইংল্যান্ড!
  • জয়ের কৃতিত্ব বোলারদের দিলেন মুশফিক
    অর্ধশতক করেছেন তামিম ইকবাল ও সাব্বির রহমান, ঝড়ো ব্যাটিং করেছেন মাহমুদউল্লাহ। তাদের পেছনে ফেলে ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচের সেরা হয়েছেন ৪৫ বলে ৪৫ রান করা মুশফিকুর রহিম। এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান অবশ্য দেশের বাইরে নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম জয়ের সব কৃতিত্ব দিলেন বোলারদের।
  • প্রস্তুতি ম্যাচে মুশফিকের শতক, সৌম্যর অর্ধশতক
    প্রস্তুতি ম্যাচে ব্যাটিং অনুশীলনটা ভালোই হয়েছে বাংলাদেশের। মুশফিকুর রহিমের অপরাজিত শতক আর সৌম্য সরকারের অর্ধশতকে ডিউক অব নরফোক একাদশের বিপক্ষে রানের পাহাড় গড়েছে অতিথিরা।
  • রূপগঞ্জকে জেতালেন মুশফিক-নাঈম
    আগের ম্যাচে রান তাড়ায় দারুণ খেলে দলকে জিতিয়েছিলেন। মুশফিকুর রহিম এবার দারুণ সেঞ্চুরিতে গড়ে দিলেন জয়ের ভিত। দুশ রানের জুটিতে সেঞ্চুরি করলেন নাঈম ইসলামও। জিতল তাদের দল লিজেন্ডস অব রূপগঞ্জ।
  • মুশফিক-নাঈমের সেঞ্চুরি
    আগের ম্যাচে থামতে হয়েছিল ৭৫ রানে। দলকে জিতিয়ে মাঠ ছেড়েছিলেন অপরাজিত থেকে। এবার দল পেয়েছে আগে ব্যাটিং। সেঞ্চুরির আগে তাই থামাথামি নেই। লিগে নিজের দ্বিতীয় ম্যাচেই মুশফিকুর রহিম উপহার দিলেন দুর্দান্ত এক সেঞ্চুরি।
  • রূপগঞ্জের জয়ে উজ্জ্বল মুশফিক-মাশরাফি
    এবারের দলবদলের অন্যতম আলোচিত ঘটনা দুজনের এক দলে খেলা। লিগের প্রথম দিনে দলের জয়ের নায়কও সেই দুজন। ব্যাটে-বলে অবদান রাখলেন মাশরাফি বিন মুর্তজা। দারুণ অপরাজিত ইনিংসে দলকে জেতালেন মুশফিকুর রহিম।
  • ছোট সুযোগে বড় প্রতিদান দিতে চান মুশফিক
    ঢাকা প্রিমিয়ার লিগের দলবদলের সেই সোনালী দিন আর নেই। নেই সেই হইচই, হুল্লোড়, উত্তেজনা ও উৎসবের আবহ। রোববার দুপুরে তবু খানিকটা আলোড়ন উঠল মিরপুর স্টেডিয়ামে ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিসের ছোট্ট কার্যালয়ে। সংবাদকর্মীদের ভিড়, অনেক ক্যামেরার লেন্সের সামনে নতুন ক্লাবে নাম লেখালেন মুশফিকুর রহিম।
  • মাশরাফি-মুশফিক একসঙ্গে প্রথমবার
    ঘরোয়া ক্রিকেটে এক যুগের ক্যারিয়ার মুশফিকুর রহিমের। তবে দেশের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ টুর্নামেন্ট ঢাকা প্রিমিয়ার লিগে এই প্রথমবার এই উইকেটকিপার-ব্যাটসম্যান খেলবেন মাশরাফি বিন মুর্তজার সঙ্গে।
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে মুস্তাফিজ-মুশফিক-সাকিব
    শততম টেস্টে জয়ে দুর্দান্ত পারফরম্যান্সে র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন বাংলাদেশের ক্রিকেটারা। ব্যাটিংয়ে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম আর বোলিংয়ে মুস্তাফিজুর রহমান তো পৌঁছে গেছেন ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে।
  • এবার ওয়ানডে সিরিজ জিততে উন্মুখ বাংলাদেশ
    কলম্বোয় জেতার পরই টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম জানিয়ে দিলেন, এবার বাংলাদেশের লক্ষ্য ওয়ানডে সিরিজ। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জিততে চান তারা। সেই সামর্থ্য আছেও মাশরাফি বিন মুর্তজার দলের।
  • আলোচনায় বদলে গেল বাংলাদেশ দল
    গল টেস্টে দেখা গেছে দ্বিধায় থাকা এক বাংলাদেশ দলকে। সেই দলের শরীরী ভাষা আমূল পাল্টে গেছে কলম্বো টেস্টে। কোচ-অধিনায়ক জানালেন, খেলোয়াড়দের মধ্যে লম্বা সময়ের খোলামেলা আলোচনায় এসেছে এই পরিবর্তন।
  • ‘শ্রীলঙ্কার দুর্বলতম দল এটা নয়’
    গল টেস্টের পর কথাটা উচ্চারিত হয়নি। প্রশ্নটা উঠলো কলম্বো টেস্টে বাংলাদেশ জেতার পর। এটাই কী শ্রীলঙ্কার দুর্বলতম দল? দেশের মাটিতে টানা ছয় টেস্ট জেতা দল কিভাবে তাদের দুর্বলতম হয় বুঝতেই পারছেন না বাংলাদেশের অধিনায়ক মুশফিকুর রহিম। 
  • মোসাদ্দেককে সহজাত ক্রিকেট খেলতে বলেছিলেন মুশফিক
    ৩১ রানের মধ্যে ফিরে গেছেন তামিম ইকবাল, সাব্বির রহমান ও সাকিব আল হাসান। জয়ের জন্য তখনও প্রয়োজন ২৯ রান। চাপের মধ্যে ব্যাটিংয়ে নামা অভিষিক্ত মোসাদ্দেক হোসেনকে তার সহজাত খেলার পরামর্শ দিয়েছিলেন উইকেটে থাকা মুশফিকুর রহিম।
  • সমর্থকদের জয় উৎসর্গ অধিনায়কের
    শ্রীলঙ্কার মাটিতে প্রথম জয় বাংলাদেশের ক্রিকেটের সমর্থকদের উৎসর্গ করেছেন মুশফিকুর রহিম। ভবিষ্যতে আরও ভালো উপহার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন অধিনায়ক।
  • মোসাদ্দেকের পরামর্শে বেঁচে যান মুশফিক
    দিলরুয়ান পেরেরার বল ইচ্ছাকৃত প্যাড আপ করার পর আম্পায়ার সুন্দরম রবি আউট দিলে পুরোপুরি হতভম্ভ হয়ে পড়েন মুশফিকুর রহিম। আউট হয়ে গেছেন ভেবে হাঁটা ধরতে চেয়েছিলেন অধিনায়ক। ছুটে গিয়ে তাকে রিভিউয়ের পরামর্শ দেন মোসাদ্দেক হোসেন। 
  • মুশফিকের ডিসমিসালের শতক
    নিরোশান ডিকভেলার ক্যাচ গ্লাভস জমিয়ে মাইলফলকে পৌঁছেছেন মুশফিকুর রহিম। বাংলাদেশের প্রথম উইকেটকিপার হিসেবে টেস্টে করেছেন ডিসমিসালের শতক।
  • মাহমুদউল্লাহর পাশে মুশফিক
    মাহমুদউল্লাহ ভেবেছিলেন, তার পায়ের নীচ থেকে মাটি কেড়ে নেওয়া হল। টেস্টে খারাপ সময়ের মধ্য দিয়ে যাওয়া মিডলঅর্ডার ব্যাটসম্যানের জন্য অবস্থা ততটা খারাপ হয়নি।  ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার কঠোর অবস্থানের জন্য ওই সংস্করণে টিকে গেছেন। এবার তার পাশে দাঁড়িয়েছেন টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিমও।
  • পাঁজরের চোটে ছিটকে গেলেন লিটন দাস
    পাঁজরের চোটে শ্রীলঙ্কা সফর শেষ হয়ে গেছে উইকেটরক্ষক-ব্যাটসম্যান লিটন দাসের। এক ম্যাচ পর আবার উইকেটের পেছনে দাঁড়াতে হচ্ছে অধিনায়ক মুশফিকুর রহিমকে।
  • কেমন হবে শততম টেস্টের উইকেট?
    দুপুরে মাঠে এসে সহ-অধিনায়ক তামিম ইকবালকে নিয়ে সরাসরি উইকেট দেখতে গেলেন চন্দিকা হাথুরুসিংহে। একটু পরে গেলেন ম্যানেজার খালেদ মাহমুদ। যোগ দিলেন মুশফিুকর রহিম। লম্বা আলোচনার শেষে অধিনায়ক জানালেন, এই উইকেটে ভালো করার সুযোগ আছে সবারই।
  • এমন বছর আবার চান মুশফিক
    এক-দেড় বছর বিরতিতে খেলতে নামলে প্রতিটি টেস্টই নতুন মনে হয়। প্রতিবারই মনে হয়, বড় দৈর্ঘ্যের ক্রিকেটে এবার বুঝি অভিষেক হচ্ছে- কয়েকবারই শোনা গেছে মুশফিকুর রহিমের মুখে। এই বছর তার দল খেলতে পারে সব মিলিয়ে ১১ টেস্ট। অধিনায়ক চান বারবার ফিরে আসুক এমন বছর। 
  • ২৫ ধাপ এগোলেন সৌম্য, মুশফিক ৬ ধাপ
    গলে দুই ইনিংসে ফিফটি করেছেন, দুবারই আউট হয়েছেন বাজেভাবে। তবে র‌্যাঙ্কিং রান সংখ্যাটাকে মনে রেখেছে। সৌম্য সরকার তাই সেখানে দিয়েছেন বেশ বড় লাফ। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন ২৫ ধাপ!
  • ব্যাটসম্যানদের মানসিকতায় হতাশ অধিনায়ক
    একটু আগেই এক প্রশ্নের জবাবে মুশফিকুর রহিম জানালেন, বোলাররা নয় গল টেস্ট হারতে হয়েছে ব্যাটিং ব্যর্থতায়। নিদারুণ ব্যাটিং ব্যর্থতায় পঞ্চম ও শেষ দিন ১৩০ রানে হারিয়েছে তারা ১০ উইকেট। তালগোল পাকানো এই ব্যাটিংয়ের পর অধিনায়ক জানিয়েছেন, ব্যাটসম্যানদের মানসিকতায় তিনি হতাশ।
  • ‘ঠুকে ঠুকে সারাদিন খেলা কঠিন’
    সৌম্য সরকার ছুটছিলেন ঝড়ের গতিতে। তামিম ইকবাল পড়েছিলেন উইকেট আঁকড়ে। কোনটি সঠিক পথ? গল টস্টের চতুর্থ দিন শেষ হয়েছিল এই প্রশ্ন নিয়ে। খেলা শেষেও উঠল একই প্রশ্ন।
  • গল থেকে কী পেল বাংলাদেশ?
    চার বছর আগের গল টেস্ট ছিল অনেক প্রাপ্তির। দ্বিশতক করেছিলেন মুশফিকুর রহিম, শতক এসেছিল মোহাম্মদ আশরাফুল ও নাসির হোসেনের ব্যাট থেকে। ম্যাচ হয়েছিল ড্র। এবার কী পেলেন খুঁজতে গিয়ে দুই উদ্বোধনী ব্যাটসম্যানের ব্যাটিং ছাড়া কোনো প্রাপ্তি মিললো না অধিনায়কের।
  • ‘হেরাথ চ্যাম্পিয়ন বোলার’
    তাকে বড় হুমকি মেনেই শ্রীলঙ্কায় গিয়েছিল বাংলাদেশ দল। তাকে সামলানো নিয়ে আলোচনা, অ্যানালিস্টের গবেষণায় কাঁটাছেড়া নিশ্চয়ই হয়েছে বিস্তর। তার পরও শেষ দিনের ভাগ্য গড়ে দিলেন সেই রঙ্গনা হেরাথই।
  • ‘প্রথম ঘণ্টাতেই আশা শেষ’
    আগের দিন উপুল থারাঙ্গা বলেছিলেন, প্রথম সেশনে দুটি উইকেট চাই তাদের। সেই লক্ষ্য পূরণ হয়ে যায় চার ওভারের মধ্যে। প্রথম ঘণ্টায় শ্রীলঙ্কা তুলে নেয় আরও ৩ উইকেট। অধিনায়ক মুশফিকুর রহিম মনে করছেন, ওই ব্যাটিং ব্যর্থতায়ই গল টেস্টে হেরেছে বাংলাদেশ।  
  • উইকেটে সমস্যা দেখছেন না মুশফিক
    লাঞ্চের পর সময় পেরিয়েছে মাত্র ঘণ্টাখানেক। মুশফিকুর রহিম তখনই মাইক্রোফোনের সামনে! ছিল ড্রয়ের হাতছানি। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় শেষ দিন পড়ে থাকার কথা উইকেটে। কিন্তু দিনের অর্ধেক পেরুতেই পুরস্কার বিতরণীর মঞ্চে বাংলাদেশ অধিনায়ক।
  • মিরাজকে নিয়ে লড়লেন কেবল মুশফিক
    গলের উইকেটে এখনও খুব ভয়ের কিছু নেই। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা নিয়ে মাঠে নামলে কাটিয়ে দেওয়া যায় লম্বা সময়। অধিনায়ক মুশফিকুর রহিম নেতৃত্ব দিলেন সামনে থেকেই। কিন্তু সতীর্থরা ব্যর্থ তাকে অনুসরণ করতে।
  • এবারও ‘সড়ক’ গলের উইকেট?
    অনেক দূর থেকে আলাদা করে চেনা যায় গল স্টেডিয়ামের উইকেট। মাঠের সবুজ গালিচা থেকে একদমই আলাদা। আগের দুই দিন যাও একটু ঘাস ছিল, সোমবার ছেটে ফেলা হল সেটাও। অনেকটাই চার বছর আগের সেই ‘সড়ক’ এর চেহারা পেয়ে গেল উইকেট।
  • তাইজুল না শুভাশীষ?
    সব ধরনের পরিস্থিতির জন্য তৈরি হয়ে এসেছে বাংলাদেশ। পাঁচ পেসার, তিন স্পিনার থাকায় উইকেট অনুযায়ী একাদশ গঠনে কোনো সমস্যা নেই দলটির। ম্যাচের সকালে হয়তো পেসার শুভাশীষ রায় বা বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের যে কোনো একজনকে বেছে নিতে হবে অতিথিদের।
  • অচেনা বোলিংয়ের সামনে বাংলাদেশ
    টেস্ট সিরিজে প্রায় অচেনা বোলিং লাইনআপ সামলাতে হবে বাংলাদেশ দলকে। শ্রীলঙ্কায় কেবল রঙ্গনা হেরাথের বিপক্ষে খেলার অভিজ্ঞতা আছে মুশফিকুর রহিমদের।
  • ‘কঠিন সময় অপেক্ষা করছে’
    দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ হয়তো ভালো কাটেনি শ্রীলঙ্কার। তাতে দেশের মাটিতে দলটির আত্মবিশ্বাসে কোনো নড়চড় হবে বলে মনে করছেন না মুশফিকুর রহিম।
  • টেস্টে মুস্তাফিজকে ফিরে পাওয়ার উচ্ছ্বাস অধিনায়কের
    সহায়ক উইকেট পেলে শ্রীলঙ্কাকে কাঁপিয়ে দেওয়ার সামর্থ্য বাংলাদেশের স্পিনারদের রয়েছে। তার সঙ্গে মুস্তাফিজুর রহমান যুক্ত হলে দলের জন্য তা বিশাল সুবিধা হবে বলে মনে করছেন মুশফিকুর রহিম।
  • সেই ইনিংসই বাংলাদেশের অনুপ্রেরণা
    শ্রীলঙ্কায় টেস্টে বাংলাদেশের হতশ্রী রেকর্ডের মধ্যে উজ্জ্বল ২০১৩ সালের গল টেস্ট। সেবার ৬৩৮ রানের বিশাল সংগ্রহ গড়ে ম্যাচ ড্র করেছিল মুশফিকুর রহিমের দল। টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ এই ইনিংসকে অনুপ্রেরণা হিসেবে দেখছেন অধিনায়ক।
  • ব্যাটিংয়ে নিজেকে আরও মেলে ধরতে প্রস্তুত মুশফিক
    সংবাদ সম্মেলনে মুশফিকুর রহিম হয়তো ততটা হাসিখুশি থাকেন না। কিন্তু ম্যাচের আগে কথা বলতে এসে তাকে অতটা বিমর্ষও কখনও দেখায়নি। কারণটাও স্পষ্ট, ১০ বছর পরে থাকা কিপিং গ্লাভস জোড়া ফিরিয়ে নেওয়া হল। সেই হতাশাকে পেছনে ফেলে, ব্যাটিংয়ে নিজেকে আরো মেলে ধরার প্রত্যয় জানালেন বাংলাদেশের অধিনায়ক।
  • সিলি পয়েন্টে মুশফিক
    দলের সবার অনুশীলন প্রায় শেষ, দ্বিতীয়বারের মতো নেট শেষ হয়ে গেল তামিম ইকবাল, সৌম্য সরকারদের। তখনও গল ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামের সবুজ গালিচায় ফিল্ডিং করে চলেছেন মুমিনুল হক ও মুশফিকুর রহিম। ফরোয়ার্ড শর্ট লেগে মুমিনুল, সিলি পয়েন্টে অধিনায়ক একের পর এক ক্যাচ তালুবন্দি করছেন।
  • চার নম্বরের জন্য প্রস্তুতি মুশফিকের
    গল ক্রিকেট ক্লাবের নেট বোলার হিসেবে টেস্ট ক্রিকেটারদের বোলিংয়ের সুযোগটা নিয়মিতই হয়। কিন্তু মুশফিকুর রহিমের বিপক্ষে বল করে তারা যে আনন্দ পেলেন সেটা আর কখনও মেলেনি তাদের জন্য। বাংলাদেশের অধিনায়ক যে তাদের দিলেন, ‘টেস্টে’ বোলিংয়ের স্বাদ!
  • কিপিংয়ে লিটন, নেতৃত্বে সপ্রতিভ মুশফিক
    দিনের শুরুতে গা গরমের সময়ই পরিষ্কার হয়ে গেল, কিপিং করছেন না মুশফিকুর রহিম; উইকেটের পেছনে দাঁড়াচ্ছেন লিটন দাস। ফিল্ডিং কোচ রিচার্ড হ্যালসলকে এগিয়ে গিয়ে অধিনায়ক বললেন, উঁচুতে ক্যাচ দিতে- ঠিকঠাক ধরলেন মুশফিক। পরে মাঠেও করলেন তার পুনরাবৃত্তি।
  • সাকিব-তামিমদের চ্যালেঞ্জ
    হায়দরাবাদ টেস্ট শেষে যখন বিশ্রামে মুশফিকরা, দলর গুরুত্বপূর্ণ তিন ক্রিকেটার তখন খেলছেন পকিস্তান সুপার লিগে (পিএসএল)। দেশে যখন শুরু হলো শ্রীলঙ্কা সফরের প্রস্তুতি, ওই তিন জন তখনও খেলছেন টি-টোয়েন্টি। দুই টেস্ট সিরিজের মাঝামাঝি ছোট্ট বিরতিতেও টি-টোয়েন্টির ব্যস্ততা, প্রস্তুতিটা কি আদর্শ হলো সাকিব, তামিম ও মাহমুদউল্লাহর?
  • বাংলাদেশের সুযোগ দেখছেন অধিনায়ক
    মুড়ি-মুড়কির মত উইকেট নেওয়ার জন্য মুত্তিয়া মুরালিধরন এখন আর নেই। সাঙ্গাকারা-জয়াবর্ধনেরাও টেস্ট ছেড়েছেন বেশ আগে। শ্রীলঙ্কার টেস্ট দল এখন বেশ অনভিজ্ঞ; চলছে নতুন করে গড়ার পালা। বড় ভরসা অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউসও নেই। বিদেশের মাটিতে টেস্ট জয়ের, এমনকি সিরিজ জয়ের সেরা সুযোগ তো এটিই!
  • ‘পৃথিবীতে এমন কিপার নেই যার ভুল হয় না’
    প্রশ্নটা তার সঙ্গী অনেক দিন ধরেই। তবে ইদানিং হয়ে উঠেছে অবধারিত। মুশফিকুর রহিমের প্রতিটি সংবাদ সম্মেলনে উইকেট কিপিং প্রসঙ্গটি উঠবেই। ভারত সফরের শেষ সংবাদ সম্মেলনে উঠেছিল। শ্রীলঙ্কা সফরে যাওয়ার আগের দিনও উঠল। জবাব অবশ্য একই। কিপিং নিয়ে নিজের অবস্থানে অনড় মুশফিক।
  • কিপিং নিয়ে মুশফিকের সঙ্গে কথা বলবে বিসিবি
    প্রশ্ন অনেক দিন থেকেই। একেকটি টেস্ট যায়, আরও বাড়ে প্রশ্নের ওজন। হায়দরাবাদ টেস্টে সহজ স্টাম্পিং মিস হওয়ার পর প্রশ্নটি ভারী হয়েছে আরও। তবু কি টেস্টে উইকেটকিপিং চালিয়েই যাবেন মুশফিকুর রহিম?
  • ব্যাটসম্যানরা পারেননি ‘রাব্বি’ হয়ে উঠতে!
    “ডিফেন্স করে কখনোই ম্যাচ বাঁচানো যায় না। দিন শেষে একজন ব্যাটসম্যানকে রান করতেই হবে। আজকে রাব্বি অনেক বল খেলেছে। কিন্তু সে তো বোলার, ব্যাটসম্যান নয়।”
  • আক্ষেপের নাম প্রথম ইনিংস
    বোলারদের এনে দেওয়া সুযোগগুলো কাজে লাগাতে পারলে বিশাল সংগ্রহ গড়তে পারতো না ভারত। প্রথম চার ব্যাটসম্যানের কেউ বড় ইনিংস খেললে পাঁচশ পর্যন্ত যাওয়া সম্ভব ছিল বাংলাদেশের। অধিনায়ক মুশফিকুর রহিম মনে করেন, হায়দরাবাদ টেস্টের দুই দলের প্রথম ইনিংসই মূল পার্থক্য গড়ে দিয়েছে।
  • ‘অবসরের আগে আরেকবার ভারতে খেলতে চাই’
    কত অনুরোধ, কত অপেক্ষার পর ভারতের মাটিতে খেলার সুযোগ মিলেছে অজানা নয় অধিনায়ক মুশফিকুর রহিমের। আর কখনও আসা হবে কী না তাও নিশ্চিত নয়। তবে এরপরও ব্যাট-গ্লাভস তুলে রাখার আগে ভারতে খেলার ইচ্ছার কথা জানালেন বাংলাদেশের অধিনায়ক।
  • ডিফেন্স করে ম্যাচ বাঁচানো সম্ভব নয়: মুশফিক
    পরিস্থিতি যাই হোক সহজাত ক্রিকেট খেলার পক্ষেই অবস্থান নিলেন মুশফিকুর রহিম। হায়দরাবাদ টেস্টের পঞ্চম দিন বাংলাদেশের অধিনায়ক নিজেই আউট হয়েছেন অহেতুক রবিচন্দ্রন অশ্বিনকে উড়িয়ে মারার ঝুঁকি নিতে গিয়ে।
  • নিজের শটে ভুল দেখছেন না মুশফিক
    ধারাভাষ্যকক্ষে বিস্ময়ের উচ্চারণ। প্রেস বক্সেও পরস্পরের দিকে অনেক বিস্মিত চাহনি। এই শট মুশফিক খেলেছেন? প্রথম ইনিংসের মুশফিক আর এই মুশফিক কি একজনই!
  • তিন দায়িত্বই চালিয়ে যেতে চান মুশফিক
    প্রশ্নটি অবধারিতই ছিল। তবে এই ধরনের স্পর্শকাতর প্রশ্ন সাধারণত সংবাদ সম্মেলনের পরের দিকেই হয়। তবে এবার দ্বিতীয় প্রশ্নটিই। সেটিও বাংলাদেশের কেউ নন, করলেন ভারতীয় সংবাদকর্মীদের একজন। দলের সেরা ব্যাটসম্যানের কাছ থেকে কি সর্বোচ্চটা পাচ্ছে বাংলাদেশ? কিপিং ছেড়ে ব্যাটিংয়ে ওপরে আসা বা নেতৃত্বের ভার কমানো, সেই ইচ্ছে নেই?
  • বলে মুশফিকের অটোগ্রাফ নিলেন অশ্বিন
    পুরস্কার বিতরণী অনুষ্ঠান তখন শেষ। দুদল ফিরছিল ড্রেসিং রুমে। দেখা গেল মুশফিকুর রহিমের দিকে এগিয়ে গেলেন একজন। হাতে বল। সেই বলে চাইলেন স্বাক্ষর। বাংলাদেশ অধিনায়ক হাসিমুখেই মেটালেন দাবি। অটোগ্রাফ শিকারির নাম রবিচন্দ্রন অশ্বিন!
  • আরও বিস্তৃত মুশফিকের সীমানা
    ব্যাট তো হেসেই চলেছে। দেখা গেল মুশফিকুর রহিমের মুখের হাসিও। ইশান্ত শর্মার মিস ফিল্ডিংয়ে বল ছুঁলো সীমানা। মুশফিক ছুঁলেন সেঞ্চুরি। আর সে কী হাসি!
  • কিপিং নিয়ে মুশফিকের পাশেই সাকিব
    একই মানুষ, একই ক্রিকেটার। কিন্তু যখন দাঁড়ান উইকেটে সামনে আর পেছনে, বদলে যায় তার রূপও। ব্যাটিং গ্লাভস পড়লে যিনি নির্ভরতার প্রতীক, কিপিং গ্লাভস হাতে তিনিই শঙ্কার নাম। এই হায়দরাবাদ টেস্টও মুশফিকুর রহিমের এই ওই চেহারার প্রামাণ্য চিত্র।
  • ‘খুবই ভালো ব্যাটিং করেছেন মুশফিক ভাই’
    শুরুতে একটু সময় নিয়েছেন মুশফিকুর রহিম, থিতু হওয়ার পর রান তুলেছেন ওয়ানডে মেজাজে। সাকিব আল হাসান-সাব্বির রহমানের বিদায়ের পর করেছেন সতর্ক ব্যাটিং। অধিনায়কের পরিস্থিতি অনুযায়ী ব্যাটিংয়ের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব।
  • মুশফিকের ৩ হাজার
    দিনের সেটি শেষ ওভার। ইশান্ত শর্মার লেংথ থেকে আচমকা লাফানো বল ছোবল দিল মুশফিকুর রহিমের আঙুলে। যন্ত্রণায় কাতর মুখ। ছুটে এলেন ফিজিও। প্রাথমিক চিকিৎসা নিয়ে আবার দাঁড়ালেন মুশফিক। ছুটে এসে আবারও শর্ট বল করলেন ইশান্ত। ভড়কে না গিয়ে মুশফিকের পুল। মাইলফলক ছুঁলেন রাজকীয় ঢঙয়ে।
  • ‘কপালে সেঞ্চুরি ছিল বলেই মুশফিক লাগাতে পারেনি’
    “অমন মিস দেখে বিস্মিত হননি? নিজেকে নিশ্চয়ই ভাগ্যবান ভাবছেন!” প্রশ্নের ধরণে হোক বা ঘটনাটি মনে করে, সংবাদ সম্মেলনে বসে হেসে ফেললেন ঋদ্ধিমান সাহা। তবে মাঠে ওই সময়টায় নিশ্চয়ই আত্মারাম খাঁচাছাড়া হওয়ার জোগাড় হয়েছিল!
  • ‘ওয়েলিংটনে হার থেকে শিক্ষা নিয়েছে বাংলাদেশ’
    এক ইনিংস ভালো হলো তো অন্য ইনিংস হলো না, এমন ব্যাটিং করলে বিশাল প্রথম ইনিংসের পরও হারতে হতে পারে। বিব্রতকর সেই অভিজ্ঞতা এরই মধ্যে হয়ে গেছে বাংলাদেশ দলের। হায়দরাবাদ টেস্টের আগে সতীর্থদের দুই ইনিংসেই সমান তালে লড়াইয়ে তাগিদ দিয়েছেন অধিনায়ক মুশফিকুর রহিম।
  • কোহলিকে সামলাতে ‘প্রস্তুত’ বাংলাদেশ
    বিরাট কোহলিকে সমীহ করেই তাকে দ্রুত ফেরানোর ছক কষছে বাংলাদেশ। অধিনায়ককে দ্রুত ফেরানো গেলে কম রানে বাধা যেতে পারে ভারতকে। পরিকল্পনাও তৈরি, মুশফিকুর রহিম সতীর্থদের মাঠে বাস্তবায়নের তাগিদ দিয়েছেন।
  • ‘উইকেট বেশ ভালো মনে হচ্ছে’
    সবুজ প্রান্তের মাঝে লম্বা লাল গালিচা। বুধবার দুপুরে যখন অনুশীলনে এল বাংলাদেশ দল, রাজীব গান্ধী স্টেডিয়ামের মাঠের চেহারা তখন এরকমই! ম্যাচের উইকেট ঢেকে রাখা লাল মাদুরে। মুশফিকুর রহিম গিয়ে সরালেন সেই ঘোমটা। ভালো করে দেখে নিলেন উইকেট।
  • বাউন্সি উইকেটে ধুঁকল বাংলাদেশ
    ম্যাচের প্রথম বলটিই লাফিয়ে উঠল অনেকটা। পরের বলটিও। দিনজুড়ে এটিই হয়ে রইল নিয়মিত চিত্র। নিউ জিল্যান্ড ছেড়ে ভারতে এসেছে বাংলাদেশ দল, কিন্তু পিছু ছাড়েনি বাউন্স। বদলায়নি বাউন্স সামলানোর চিত্রও। ভারত ‘এ’ দলের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচের প্রথম দিনে ধুঁকল বাংলাদেশের ব্যাটিং।
  • ইমরুলের বিকল্প নেই: মুশফিক
    ইমরুল কায়েসের চোটে হঠাৎ দলে ফেরা সৌম্য সরকার দিয়েছেন চেনা ছন্দে ফেরার ইঙ্গিত। উদ্বোধনী জুটিতে এই তরুণ থাকবেন নাকি ফিরবেন ফিটনেস পরীক্ষায় উতরানো ইমরুল। কোনো রহস্য রাখেননি মুশফিকুর রহিম, জানিয়ে দিয়েছেন ফিট হলেই দলে জায়গা নিশ্চিত ইমরুলের।  
  • ‘এটাই বাংলাদেশের সেরা স্কোয়াড’
    ভারতে স্বাগতিকদের বিপক্ষে একমাত্র টেস্টের বাংলাদেশ নিয়ে বিতর্কের সুযোগ দেখেন না মুশফিকুর রহিম। অধিনায়ক মনে করছেন, সম্ভাব্য সেরা দলটিই পেয়েছেন তিনি। 
  • ‘ঐতিহাসিক টেস্ট’ তকমায় মুশফিকের বিস্ময়
    ভারতের মাটিতে বাংলাদেশের একমাত্র টেস্টের ‘ঐতিহাসিক’ তকমায় বিস্মিত মুশফিকুর রহিম। অধিনায়কের কাছে, অন্য দশটি ম্যাচের সঙ্গে হায়দরাবাদ টেস্টের কোনো পার্থক্য নেই।
  • মুশফিকদের নিয়ে আশার কথা শোনালেন হ্যালসল
    মাত্রই ফিটনেস টেস্ট শেষ হল মুশফিকুর রহিম, ইমরুল কায়েস ও মুমিনুল হকের। ফল আসতে বা তাদের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে এখনও দেরি আছে। তবে প্রাথমিক দেখায় তিন ক্রিকেটারকে নিয়ে আশার কথা শুনিয়েছেন ফিল্ডিং কোচ রিচার্ড হ্যালসল।
  • মুশফিক, ইমরুল, মুমিনুলের পরীক্ষার ফলের অপেক্ষা
    ফিটনেস পরীক্ষা দিলেন মুশফিকুর রহিম, ইমরুল কায়েস ও মুমিনুল হক। চোটের জন্য নিউ জিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চ টেস্টে খেলতে না পারা তিন ক্রিকেটারের এই পরীক্ষার ফলাফলের দিকে তাকিয়ে টিম ম্যানেজমেন্ট।
  • মাঠে ফেরার লড়াই শুরু মুশফিকের
    ব্যথা পুরোপুরি কমেনি, হয়তো কমবেও না, তবুও বসে নেই মুশফিকুর রহিম। ডান হাতের বুড়ো আঙুলে কোনো চিড় নেই জানার পর নেমে গেছেন মাঠে ফেরার লড়াইয়ে।
  • সাড়ে ৯ বছর পর মুশফিককে ছাড়া বাংলাদেশ
    টেস্টের আগের দিন বাংলাদেশের অনুশীলন, অথচ নেই তিনি। বাংলাদেশ টেস্ট খেলবে, তিনি থাকবে না মাঠে! বাংলাদেশ, টেস্ট ক্রিকেট আর মুশফিকুর রহিম, অবিচ্ছেদ্য এক সম্পর্কে পড়তে যাচ্ছে ক্ষণিকের ছেদ। সাড়ে ৯ বছর পর মুশফিককে ছাড়া টেস্ট খেলতে নামবে বাংলাদেশ।
  • ছিটকে গেলেন মুশফিক-ইমরুল, নেতৃত্বে তামিম
    অনুশীলনে এসেই পিচ দেখতে গেলেন চন্দিকা হাথুরুসিংহে। কোচের পিছু পিছু তামিম ইকবাল। উইকেট দেখে মাঠেই বেশ কিছুক্ষণ আলোচনা করলেন দুজন। বৃহস্পতিবার দুপুর হ্যাগলি ওভালের এই চিত্রই বলে দিল সবকিছু। সত্যি হলো শঙ্কাটাই। ক্রাইস্টচার্চ টেস্টে খেলছেন না মুশফিকুর রহিম। নেতৃত্ব দেবেন তামিম।
  • মুশফিকের বুড়ো আঙুলই বড় দুশ্চিন্তা
    সিরিজ শুরুর শহরে ফেরা শেষের তাগিদে। মঙ্গলবার দুপুরে ওয়েলিংটন থেকে ক্রাইস্টচার্চে এসেছে বাংলাদেশ দল। হারের বোঝা আরও ভারী করার পাশাপাশি নিয়ে এসেছে এক গাদা দুশ্চিন্তাও। সবচেয়ে বড় দুর্ভাবনা মুশফিকুর রহিমকে নিয়ে। হেলমেটে বলের আঘাতকে বুড়ো আঙুল দেখিয়েছেন। কিন্তু বুড়ো আঙুলটাই যে হয়ে দাঁড়িয়েছে আরেক যন্ত্রণা!
  • বোলারদের দুষলেন মুশফিক
    নিউ জিল্যান্ডের কাছে ওয়েলিংটন টেস্ট হারের পর বোলারদের দায় দিয়েছেন মুশফিকুর রহিম। অধিনায়ক মনে করছেন, দুই প্রান্তেই চাপ তৈরি করতে পারলে চিত্রটা ভিন্ন হতে পারতো।
  • আবার ব্যাটিংয়ে নামতে চেয়েছিলেন মুশফিক!
    বেসিন রিজার্ভের ২২ গজে যখন ধুঁকছে বাংলাদেশ, মুশফিকুর রহিম তখন হাসপাতালের বিছানায়। শুয়ে ছটফট করছিলেন। বল লাগার যন্ত্রণায় নয়, দলের দুরাবস্থায়। চাইছিলেন হাসপাতাল থেকে ফিরে আবার ব্যাটিংয়ে নামতে!
  • হাসপাতাল থেকে ফিরেছেন মুশফিক
    হেলমেটে বলের আঘাতে উইকেটেই পড়ে ছিলেন বেশ কিছুক্ষণ। মাঠ ছেড়েছিলেন অ্যাম্বুলেন্সে করে। তবে এখন শঙ্কামুক্ত মুশফিকুর রহিম। পরীক্ষা-নিরীক্ষার পর হাসপাতাল থেকে ড্রেসিংরুমে ফিরেছেন বাংলাদেশ অধিনায়ক।
  • মাঠ থেকে হাসপাতালে মুশফিক
    হ্যামস্ট্রিংয়ের চোট থেকে শতভাগ না সেরেই খেলছেন ম্যাচ। ব্যাটিংয়ে দুর্দান্ত ইনিংসের পথে চোট পেয়েছেন দুই হাতের দুটি আঙুলে। ফোলা আঙুল আর প্রচণ্ড ব্যথা নিয়েও ব্যাট করতে নেমেছেন কেবল দলের প্রয়োজন বলেই। ম্যাচেও শঙ্কায় বাংলাদেশ। সব প্রতিকূলতার সঙ্গেই চালিয়ে যাচ্ছিলেন চোয়ালবদ্ধ লড়াই। এসবের মধ্যেই নতুন চোটের ছোবল। হেলমেটে বলের আঘাতে শেষ পর্যন্ত মাঠ ছাড়তে হলো মুশফিকুর রহিমকে।
  • আঙুলের চোটে কিপিং করছেন না মুশফিক
    তৃতীয় দিন সকালে এক ঘণ্টার একটু বেশি ব্যাট করে প্রথম ইনিংস ঘোষণা করল বাংলাদেশ। একটু পর নামল ফিল্ডিংয়ে। কিন্তু উইকেটের পেছনে দেখা গেল না মুশফিকুর রহিমকে। কিপিং করছেন ইমরুল কায়েস!
  • আরও ৫০ রান চাই মুশফিকের
    টেস্টের মাত্র দুই দিন শেষ হয়েছে, এখনও কোনো কিছুর নিশ্চয়তা নেই। আগামী তিন দিনে ঘটতে পারে অনেক নাটকীয়তা। চিত্রটা পাল্টে যেতে পারে যে কোনো মুহূর্তে। তাই সামনের দিনগুলোতেই সতীর্থদের কাছ থেকে একই রকম নিবেদন চান মুশফিকুর রহিম। আপাতত তার লক্ষ্য প্রথম ইনিংসে ছয়শ’ রানের কাছাকাছি সংগ্রহ।
  • রেকর্ড জুটির গল্প
    সম্পর্কটা বেশ পুরোনো মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানের; তবে ঝালাই হয় নিত্যই। মাঠের বাইরে যতটা, তার চেয়ে বেশি ২২ গজে। সেই ঝালাইয়ের স্ফুলিঙ্গে আলোকিত হয় বাংলাদেশের ক্রিকেট, পুড়ে যায় প্রতিপক্ষ।
  • সাকিব-মুশফিকের যত কীর্তি
    ওয়েলিংটনের বেসিন রিজার্ভে স্বপ্নের মতোই একটা দিন কাটিয়েছেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। রেকর্ড বইয়ের অনেক পাতাতেই নিজেদের নাম তুলেছেন দ্বিতীয় দিন শেষে বাংলাদেশকে ভালো অবস্থানে নিয়ে যাওয়া এই দুই অভিজ্ঞ ব্যাটসম্যান।
  • সাফল্যের পথে যাত্রা শুরুর আশা
    বাংলাদেশ দল তখন সবে অনুশীলনে এসেছে। একজন-দুজন করে মাঠে পা রাখতে শুরু করেছেন ক্রিকেটাররা। হঠাৎ কেঁপে উঠল বেসিন রিজার্ভ। ভূমিকম্প! গ্র্যান্ড স্ট্যান্ডে দাঁড়িয়ে মুহূর্তখানেকের জন্য মনে হলো, দালানটিই যেন ভেঙে পড়বে।
  • ড্রেসিং রুমে প্রায় কেঁদে ফেলেছিলেন মুশফিক
    মুখে যন্ত্রণার ছাপ ছিল স্পষ্ট। উইকেট ছেড়ে যখন বেরিয়ে যাচ্ছিলেন, মুশফিকুর রহিমের মুখ ছিল অন্ধকার। এতদিন পর জানা গেল, সেটি শুধু হ্যামস্ট্রিংয়ের চোটেই নয়, আসল চোট লেগেছিল তার মনে!
  • মাঠে নামতে প্রস্তুত মুশফিক
    গা গরমের পর সবাই যখন গেলেন নেটে, মুশফিকুর রহিম তখন সেন্টার উইকেটে। সঙ্গী রিচার্ড হ্যালসল। দলের সহকারী কোচের সঙ্গে দীর্ঘক্ষণ অনুশীলন করলেন উইকেটকিপিং। সেটি শেষ হতেই ছুটলেন ড্রেসিং রুমে। প্যাড-গ্লাভস পরে ব্যাট হাতে দৌড় নেটের পথে। পরে মাঠের এক প্রান্ত কথা বললেন চন্দিকা হাথুরুসিংহের সঙ্গে। সবশেষে ড্রেসিং রুমে টিম মিটিং।
  • পুরো ফিট হওয়ার কাছাকাছি মুশফিক
    বে ওভালের নেটে অনুশীলন করছিল দল, এক প্রান্তে চন্দিকা হাথুরুসিংহের সঙ্গে চলছিল মুশফিকুর রহিমের কথোপকথন। কোচের হাতে একটা ফাইল, কাগজপত্র। টি-টোয়েন্টি সিরিজ শেষ না হলেও টেস্ট দল মোটামুটি ঠিক হয়ে গেছে। টেস্ট অধিনায়কের সঙ্গে হয়ত সেসব নিয়েই কথা চলছিল কোচের!
  • খুব গুরুতর নয় মুশফিকের চোট
    সুখবর এসেছে নেলসন হাসপাতাল থেকে। বড় কোনো চোট ধরা পড়েনি মুশফিকুর রহিমের হ্যামস্ট্রিংয়ে। বাংলাদেশের টেস্ট অধিনায়ক হয়তো মাঠে ফিরতে পারবেন টেস্ট সিরিজের আগেই।
  • অবশেষে থামছে মুশফিকের রেকর্ড যাত্রা
    ম্যাচের আগের দিন স্যাক্সটন ওভালে অনুশীলন করল দল, মুশফিকুর রহিম তখন হোটেলে। বৃহস্পতিবার যখন দল নামবে মাঠে, মুশফিক হয়তো ছুটবেন হাসপাতালে। কদিনের জন্য মাঠের সঙ্গে সম্পর্ক ছিন্ন। ছেদ পড়ছে তাই গর্বের এক রেকর্ড যাত্রায়।
  • ‘মড়ার’ ওপর মুশফিকের চোটের ঘা!
    এক পাশে তাসমান সাগরের নীল জলরাশি। আরেক পাশে সবুজ পাহাড়। মাঝে ছবির মতো সুন্দর রাস্তা, রিচমন্ড থেকে নেলসন। পিঠাপিঠি দুই শহর নিউ জিল্যান্ডের জনপ্রিয় অবকাশ যাপন কেন্দ্র। এই পথেই এক পাশে স্যাক্সটন ওভাল ক্রিকেট মাঠ।