• ব্যর্থ মুমিনুল, মোসাদ্দেকের ঝড়ো ৬৪
    ব্যাট হাসছিল না, পাচ্ছিলেন না রানের দেখা। গত তিন ম্যাচে দুই অঙ্কে গিয়েও মোসাদ্দেক হোসেন খেলতে পারেননি বড় ইনিংস। অবশেষে কেটেছে রান খরা। বাংলাদেশ এইচপি দলের বিপক্ষে ঝড়ো ব্যাটিংয়ে খেলেছেন তিনি ম্যাচ জেতানো অপরাজিত ইনিংস। তার জ্বলে ওঠার দিনে ব্যাট হাতে ব্যর্থ বাংলাদেশ টেস্ট অধিনায়ক মুমিনুল হক।
  • আবারও সুযোগ হাতছাড়া তানজিদের, পারভেজের ব্যাটে ঝড়
    ঠিক যেন আগের ম্যাচের পুনরাবৃত্তি। তানজিদ হাসান তামিম দারুণ ব্যাটিংয়ে আশা জাগালেন সেঞ্চুরির। কিন্তু আবারও কাছাকাছি গিয়ে আক্ষেপ সঙ্গী করে ফিরলেন তরুণ এই ব্যাটসম্যান। বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে ঝড়ো ইনিংস খেললেন হাই পারফরম্যান্স (এইচপি) দলের আরেক ওপেনার পারভেজ হোসেন ইমন।
  • মুমিনুলের দুর্দান্ত সেঞ্চুরি, মুশফিকের ঝড়ো ফিফটি
    দীর্ঘদিন ধরেই বাংলাদেশ ওয়ানডে দলের বাইরে মুমিনুল হক। এবার ‘এ’ দলে সুযোগ পেয়ে মূল দলেও ফেরার দাবিটা জানিয়ে রাখলেন তিনি। হাই পারফরম্যান্স (এইচপি) দলের বিপক্ষে দ্বিতীয় একদিনের ম্যাচে দারুণ এক সেঞ্চুরি উপহার দিলেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। বিশ্বকাপ প্রস্তুতির অভিযানে মুশফিকুর রহিম খেললেন আরেকটি কার্যকর ইনিংস।
  • শান্ত ৭২, মুমিনুল ৬২, মুরাদের ৫ উইকেট
    অনিয়িমিত স্পিনার শাহাদাত হোসেন বল ফেললেন প্রায় মাঝ পিচে। নির্বিষ শর্ট বলটিকে অনসাইডে যে কোনো জায়গায় পাঠাতে পারতেন নাজমুল হোসেন শান্ত। তিনি সজোরে পুল করলেন বটে, কিন্তু বল গেল সোজা মিড উইকেট ফিল্ডারের হাতে! এমন আলগা বলে আউট হয়ে হতাশায় কোমরে হাত দিয়ে ঠায় দাঁড়িয়ে রইলেন শান্ত।
  • টেস্ট অধিনায়ক তাকিয়ে ‘এ’ দলের সিরিজে
    হাই পারফরম্যান্স (এইচপি) দলের বিপক্ষে ম্যাচের জন্য চট্টগ্রামে যখন প্রস্তুতি নিচ্ছেন ‘এ’ দলের ক্রিকেটাররা, অধিনায়ক মুমিনুল হক তখন জিমে কসরত করছেন ঢাকায়। পারিবারিক কারণে তিনি যোগ দিতে পারেননি দলের সঙ্গে, প্রথম ম্যাচে তাই পারছেন না মাঠে নামতে। তবে পরের ম্যাচগুলো খেলার সুযোগ হাতছাড়া করতে চান না মোটেও। বাংলাদেশের টেস্ট অধিনায়ক আগ্রহ ভরে অপেক্ষা করছেন ‘এ’ দলের সিরিজ খেলার জন্য।
  • প্রথম ম্যাচে নেই মুমিনুল-মিরাজ
    হাই পারফরম্যান্স (এইচপি) দলের বিপক্ষে চার দিনের ম্যাচের সিরিজে বাংলাদেশ ‘এ’ দলকে নেতৃত্ব দেওয়ার কথা মুমিনুল হকের। তবে প্রথম চার দিনের ম্যাচে খেলতে পারবেন না বাংলাদেশের টেস্ট অধিনায়ক। পারিবারিক কারণে তিনি এখনও যোগ দেননি দলের সঙ্গে। কোভিড আক্রান্ত হওয়ায় খেলতে পারবেন না অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজও।
  • বাংলাদেশ ‘এ’ দলে মিঠুন, অধিনায়ক মুমিনুল
    বাংলাদেশের সবশেষ টেস্ট সিরিজের দল থেকে বাদ পড়েছিলেন মোহাম্মদ মিঠুন। সম্প্রতি ঘোষিত বিসিবির কেন্দ্রীয় চুক্তিতেও কোনো সংস্করণে তাকে রাখা হয়নি। তবে নির্বাচকদের ভাবনার বাইরে যে তিনি যাননি, তা স্পষ্ট হলো এবার। জাতীয় দলে জায়গা হারানো এই ব্যাটসম্যানকে রাখা হয়েছে বাংলাদেশ ‘এ’ দলে।
  • অস্ট্রেলিয়াকে যেভাবে হারাতে পারে বাংলাদেশ
    আঙিনায় অস্ট্রেলিয়া, অপেক্ষায় পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। তাদের বিপক্ষে আগে চারটি টি-টোয়েন্টি খেলে একবারও জিততে পারেনি বাংলাদেশ। এবার কি পারবে? বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় সেটির উত্তর খোঁজার চেষ্টা করলেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুমিনুল হক, জাতীয় নির্বাচক ও সাবেক অধিনায়ক হাবিবুল বাশার এবং আরেক নির্বাচক ও সাবেক স্পিনার আব্দুর রাজ্জাক।
  • মুমিনুল-সাদমানরা দেশে ফিরছেন মঙ্গলবার
    হারারে টেস্ট জয়ের স্বস্তি নিয়ে জিম্বাবুয়ে থেকে দেশে ফিরছেন বাংলাদেশের শুধু টেস্ট দলে থাকা ক্রিকেটাররা। টেস্ট অধিনায়ক মুমিনুল হকসহ এই দলে আছেন ছয় ক্রিকেটার। মঙ্গলবার সকালে তাদের ঢাকায় পা রাখার কথা।
  • আত্মবিশ্বাস নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপে যাওয়ার আশায় মুমিনুল
    প্রথম আসরে একমাত্র দল হিসেবে বাংলাদেশ ছিল জয়শূন্য। পরের আসরেও কঠিন পরীক্ষার মুখে পড়তে যাচ্ছে মুমিনুল হকের দল। তবে বাংলাদেশ অধিনায়কের বিশ্বাস, হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে জয় টেস্ট চ্যাম্পিয়নশিপের আগে বাড়াবে তাদের।
  • মাহমুদউল্লাহর অবসর নিয়ে ‘অবগত’ নন মুমিনুল
    দিনের শুরুতে মাঠে প্রবেশের সময় দলের সবাই মিলে ‘গার্ড অব অনার’ দেওয়া হলো মাহমুদউল্লাহকে। ধারাভাষ্যকাররা জানালেন তার অবসরের কথা। কিন্তু ম্যাচ শেষে অধিনায়ক মুমিনুল হক বলছেন, এটা নিয়ে তিনি নিশ্চিত করে কিছু জানেন না। মাহমুদউল্লাহ নিজেও কিছু বলেননি এখনও।
  • বাংলাদেশের ভরসা ‘টিমওয়ার্ক’, জিম্বাবুয়ের ‘কন্ডিশন’
    “সাম্প্রতিক পারফরম্যান্স এমনিতেই খারাপ, জিম্বাবুয়ের কাছেও হারলে…”, সংবাদ সম্মেলনে এই প্রসঙ্গ উঠতেই হাসলেন মুমিনুল হক। বাংলাদেশ অধিনায়কের সরল স্বীকারোক্তি, “যে কথাটি বললেন, এটা খুবই ভালো। আমিও ভাবি, আপনি বলেই ফেললেন।” তিনি ভালো করেই জানেন, জিম্বাবুয়ের কাছেও হেরে গেলে আলোচনা-সমালোচনার অন্ত থাকবে না। তবে শঙ্কা যেমন তাই আছে, তেমনি আছে কিছুটা সম্ভাবনাও। টেস্ট জয়ের এটিই তো বড় সুযোগ!
  • তামিমের জন্য অপেক্ষা ‘ম্যাচের আগ পর্যন্ত’
    হারারে টেস্টে তামিম ইকবালের খেলা নিয়ে সংশয় কাটেনি ম্যাচ শুরুর আগের দিনও। অধিনায়ক মুমিনুল হক জানালেন, অভিজ্ঞ এই ওপেনারকে একাদশে পেতে দল অপেক্ষা করবে ম্যাচের দিন সকাল পর্যন্ত।
  • হারারে পৌঁছে বিশ্রামে বাংলাদেশ দল
    ঢাকা থেকে দোহা, সেখান থেকে জোহানেসবার্গ, তার পর হারারে, লম্বা ভ্রমণ শেষে গন্তব্যে পৌঁছেছে বাংলাদেশ দল। মঙ্গলবার স্থানীয় সময় রাত সাড়ে ৮টার দিকে হারারেতে পা রাখে মুমিনুল হকের নেতৃত্বে টেস্ট দল।
  • ভোরে জিম্বাবুয়ে রওনা হচ্ছেন মুমিনুলরা
    ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টির রেশ রয়ে গেছে এখনও। কিন্তু শুরু হয়ে যাচ্ছে ক্রিকেটারদের নতুন চ্যালেঞ্জ। ক্লাব ছেড়ে এবার দেশকে প্রতিনিধিত্ব করার দায়িত্ব। ৮ বছর পর জিম্বাবুয়ে সফরে যাচ্ছে বাংলাদেশ দল।
  • মুমিনুলের নান্দনিক ৭৮, ইয়াসিরের বিধ্বংসী ৫৬
    একজনের ব্যাটে দারুণ টাইমিং, কবজির মোহনীয় মোচড় আর উদ্ভাবনী শটের সৌন্দর্য। আরেকজনের ব্যাটে পেশীর জোর, বুনো-খ্যাপাটে শটের প্রদর্শনী। মুমিনুল হক আর ইয়াসির আলি চৌধুরি, ভিন্ন ঘরানার দুজনের পথ মিলে গেল একই পথে। দুজনের দুর্দান্ত দুটি ইনিংস আর দারুণ জুটি গাজী গ্রুপকে পৌঁছে দিল এমন উচ্চতায়, যেটির নাগাল পেল না শেখ জামাল।
  • সৌম্যর ব্যাটে রান
    ব্যর্থতার বৃত্ত ভেঙে রানের দেখা পেলেন সৌম্য সরকার। ছোট ছোট স্কোর পেরিয়ে বাঁহাতি এই ওপেনার লেজেন্ডস অব রূপগঞ্জের বিপক্ষে পেলেন ফিফটি। বোলারদের সৌজন্যে পাওয়া মাঝারি লক্ষ্য তার ব্যাটে সহজেই পেরিয়ে গেল  গাজী গ্রুপ ক্রিকেটার্স।
  • অলরাউন্ড নৈপুণ্যে উজ্জ্বল মাহমুদউল্লাহ, মুমিনুলের ঝড়ো ফিফটি
    ব্যাটে-বলে দলকে সামনে থেকে নেতৃত্ব দিলেন মাহমুদউল্লাহ। চারে নেমে বিস্ফোরক এক ইনিংস খেললেন মুমিনুল হক। তাদের নৈপুণ্যে শেখ জামাল ধানমণ্ডি ক্লাবকে হারিয়ে আসরে প্রথম জয় পেল গাজী গ্রুপ ক্রিকেটার্স।
  • তিন ধাপ এগোলেন তামিম
    টানা দ্বিতীয় টেস্টে কাছে গিয়েও সেঞ্চুরি না পাওয়ার হতাশা সঙ্গী হয়েছে তামিম ইকবালের। তবে এই ইনিংসে আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়েছেন বাঁহাতি ওপেনার। উন্নতি হয়েছে মুশফিকুর রহিম ও মুমিনুল হকেরও।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপের আয়নায় বাংলাদেশ
    করোনাভাইরাসের প্রার্দুভাবে সব ম্যাচ খেলার সুযোগ মেলেনি। যতটুকু সুযোগ হয়েছে তাতে মোটেও ভালো নয় বাংলাদেশের পরিসংখ্যান। টেস্ট চ্যাম্পিয়নশিপের আয়নায় দলের যে প্রতিচ্ছবি ফুটে উঠেছে তাতে নেই উন্নতির ছাপ, এই মূল্যায়ন স্বয়ং অধিনায়ক মুমিনুল হকের।
  • এমন সিরিজেও প্রাপ্তি দেখছেন বাংলাদেশ অধিনায়ক
    চতুর্থ পছন্দের স্পিনার আর এক অলরাউন্ডার যিনি মূলত ব্যাটসম্যান, ধসিয়ে দিলেন বাংলাদেশের ব্যাটিং লাইন আপ। বড় হার দিয়ে শেষ হলো দলটির টেস্ট চ্যাম্পিয়নশিপ। শ্রীলঙ্কার বিপক্ষে হেরে যাওয়া সিরিজে এরপরও অনেক প্রাপ্তি দেখছেন অধিনায়ক মুমিনুল হক। তার চোখে পড়েছে অনেক ইতিবাচক দিক। 
  • টস হেরেই ম্যাচে অর্ধেক হার, দাবি মুমিনুলের
    ম্যাচ শেষ হলো পঞ্চম দিন সকালে। তবে মুমিনুল হকের মতে, ম্যাচের ফয়সালা অনেকটা হয়ে গেছে প্রথম দিন সকালেই! মুদ্রা নিক্ষেপেই টেস্টের ভাগ্য অর্ধেক নির্ধারণ হয়ে গেছে বলে মনে করেন বাংলাদেশ অধিনায়ক।
  • র‍্যাঙ্কিংয়ে শান্ত-তামিম-মুমিনুলের উন্নতি
    ব্যাটে ছিল না রান। প্রত্যাশার চাপে নুইয়ে পড়েছিলেন নাজমুল হোসেন শান্ত। ঘুরে দাঁড়িয়ে দারুণ এক সেঞ্চুরি হাঁকানোয় উন্নতি হয়েছে তার র‍্যাঙ্কিংয়েও। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় দিয়েছেন বড় লাফ। এগিয়েছেন তামিম ইকবাল, মুমিনুল হকও।
  • মুমিনুলের উপলব্ধি, নেতৃত্ব দিতে হবে সামনে থেকে
    দেশের মাটিতে দারুণ উজ্জ্বল রেকর্ড, কতই না সাফল্য ও অর্জন। দেশের বাইরে এলেই বিবর্ণ, সংগ্রাম করতে হয় রান পেতে। ক্রমেই চাপ বাড়ছিল মুমিনুল হকের ওপর। এবার ঘুচলো তার আক্ষেপ। সেঞ্চুরিতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট ড্রয়ে অবদান রাখার পর বাঁহাতি ব্যাটসম্যানের উপলব্ধি, অধিনায়ক হিসেবে সব সময়ই অবদান রাখতে হবে। দলকে নেতৃত্ব দিতে হবে সামনে থেকে।
  • হারের চক্র ভেঙে নতুন শুরুর আশায় অধিনায়ক
    অধিনায়ক মুমিনুল হকের জন্য দেশের বাইরের টেস্ট যেন ছিল দুঃস্বপ্ন হয়ে। তিনটি টেস্টেই ইনিংস পরাজয়ের স্বাদ। দেশের মাটিতেও তা মধুর নয়; সবশেষ সিরিজে হোয়াইওয়াশড হওয়ার স্মৃতি এখনও তাজা। সব মিলিয়ে আত্মবিশ্বাস ঠেকেছিল তলানিতে। সেদিক থেকে পাল্লেকেলে টেস্ট ড্র স্বস্তি হয়ে এসেছে বাংলাদেশের জন্য। মুমিনুলের কাছে, যা ভালো লক্ষণ, ঘুরে দাঁড়ানোর উপলক্ষ।
  • তামিমের মতো খেললে কয়টি সেঞ্চুরি হতো মুমিনুলের?
    তামিম ইকবাল ছুটছিলেন দারুণ গতিতে, মুমিনুল হক ভুগছিলেন ছন্দ পেতে। পাল্লেকেলে টেস্টে বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে এই দুই ব্যাটসম্যান ব্যাট করছিলেন যেন ভিন্ন দুই উইকেটে! মুমিনুল অবশ্য বললেন, উইকেটের ব্যাপার এটি নয়, বরং দুজনের ঘরানাই আলাদা। তামিমের মতো খেললে তার টেস্ট সেঞ্চুরি এতদিনে পাঁচটিও হতো না বলে মনে করেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক।
  • ‘অসাধারণ টেস্ট ব্যাটসম্যান মুমিনুল’
    মাঝে যেন হারিয়ে যেতে বসেছিলেন মুমিনুল হক। ওই কঠিন সময়েই হুট করে পেয়ে যান নেতৃত্ব। শুরুটা হয় বেশ বাজে ভাবেই। নিজে পাননি রান, বাংলাদেশ হারতে থাকে ইনিংস ব্যবধানে। দল এখনও ফিরতে পারেনি কক্ষপথে, কিন্তু অধিনায়ক পেরেছেন। তার ব্যাটসম্যানশিপে মুগ্ধ রাসেল ডমিঙ্গো। বাংলাদেশ কোচের কাছে, মুমিনুল অসাধারণ টেস্ট ব্যাটসম্যান। 
  • বাংলাদেশের আলোকিত দিনের শেষ আলোর স্বল্পতায়
    স্টেডিয়ামে ফ্লাড লাইট আছে, কিন্তু তা ব্যবহার করা যাবে না! সিরিজ শুরুর আগে ‘প্লেয়িং কন্ডিশন’-এ আছে এটিই। আলোকস্বল্পতায় তাই থমকে গেল বাংলাদেশের অগ্রগতি। তার আগে নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হকের অসাধারণ জুটিতে টানা দ্বিতীয় দিন দাপটে কাটাল দল।
  • শান্ত-মুমিনুলকে হারিয়ে চা বিরতিতে বাংলাদেশ
    দীর্ঘ উইকেট খরার পর অবশেষে কিছুটা সাফল্যের স্বাদ পেয়েছে শ্রীলঙ্কা। এক সেশনে তারা নিতে পেরেছে দুটি উইকেট। নাজমুল হাসান শান্তর বিদায়ে ভেঙেছে ম্যারাথন এক জুটি। পরে আরেক সেঞ্চুরিয়ান মুমিনুল হকও বিদায় নেন চা বিরতির আগে।
  • ৫১৪ বল আর সেরা জুটিতে রেকর্ড বইয়ে শান্ত-মুমিনুল
    নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হকের দুর্দান্ত ব্যাটিংয়ে মাইলফলকের পথচলায় ধরা দিল আরও অর্জন। শ্রীলঙ্কার বিপক্ষে পাল্লেকেলে টেস্টে ম্যারাথন জুটিতে বাংলাদেশের হয়ে জুটির একটি রেকর্ড গড়লেন দুজন। ৫১৪ বল খেলেও আরেকটি রেকর্ড হলো না অল্পের জন্য।
  • অনেক প্রহর পেরিয়ে অবশেষে মুমিনুল
    সেঞ্চুরির খুব কাছে গিয়ে একটু যেন ছটফট করছিলেন মুমিনুল হক। শরীরী ভাষায় ফুটে উঠল অস্থিরতা। মাইলফলকের দুয়ারে দাঁড়িয়ে হয়তো অনুভব করছিলেন পেটে প্রজাপতির নাচন। ধনাঞ্জয়া ডি সিলভাকে বেরিয়ে এসে খেলতে চেয়ে ঠিকঠাক পারলেন না। তবে বিপদও হলো না।  পরের বলেই এই অফ স্পিনারকে চার মেরে তিনি পেয়ে গেলেন সেই অনির্বচনীয় স্বাদ। দেশের বাইরে প্রথম সেঞ্চুরি! 
  • সেঞ্চুরি পেরিয়ে মুমিনুল, দেড়শ ছাড়িয়ে শান্ত
    শ্রীলঙ্কার বোলিং পরিকল্পনায় বদল এলো, বাংলাদেশের ব্যাটিং দৃঢ়তায় নয়। পরিস্থিতির দাবি মিটিয়ে, প্রতিপক্ষকে হতাশায় ডুবিয়ে দলকে এগিয়ে নিলেন নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হক। ধরা দিল ব্যক্তিগত মাইলফলক, দল আরও এগিয়ে গেল রান পাহাড়ের পথে।
  • টপ অর্ডারের এমন ছবি ১৮ বছর পর
    ইনিংসের ১০০ ওভার শেষ, উইকেট পড়েছে কেবল দুটি। টপ অর্ডারের দৃঢ়তার আদর্শ ব্যাটিং। তবে এমন ব্যাটিংই গত দেড় যুগে উধাও ছিল বাংলাদেশ দল থেকে। অবশেষে ভুলে যাওয়া সেই ব্যাটিং প্রদর্শনী আবার মেলে ধরতে পারল বাংলাদেশ।
  • দ্বিতীয় দিনে শান্ত-মুমিনুলের ধীরস্থির শুরু
    আগের দিনের ভাবনা বদলে নতুন পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছে শ্রীলঙ্কা। লাইন-লেংথে জোর দিয়ে রান আটকে বাংলাদেশকে চাপে রাখার চেষ্টা করছে তারা দ্বিতীয় দিনের শুরু থেকে। বাংলাদেশের দুই ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হক পরিস্থিতির দাবি মিটিয়ে ঠাণ্ডা মাথার ব্যাটিংয়ে এগিয়ে নিচ্ছেন দলকে।
  • বাংলাদেশের জন্য শ্রীলঙ্কার পেস চ্যালেঞ্জ?
    শ্রীলঙ্কা ক্রিকেটের অফিসিয়াল ফেইসবুক পাতায় দুই দিন আগের একটা ছবিতে দেখা যাচ্ছে, পাল্লেকেলের উইকেট পরীক্ষা করে দেখছেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে। তা দেখে নিউ জিল্যান্ডের উইকেট ভেবে ভুল করতে পারেন যে কেউ। সবুজ ঘাসে ভরা ২২ গজ! ম্যাচের আগে অবশ্য নিশ্চিতভাবেই ঘাস ছেটে ফেলা হবে অনেকটা। তারপরও ওই ছবিতেই হয়তো আছে বার্তা। বাংলাদেশের অপেক্ষায় লঙ্কান পেস সামলানোর পরীক্ষা!
  • ‘অবশ্যই আমরা সাকিবকে মিস করব’
    নেতৃত্বের ছয় টেস্টের পাঁচটিতেই সাকিব আল হাসানকে দলে পাননি মুমিনুল হক। বাঁহাতি অলরাউন্ডারকে ছাড়াই খেলতে অভ্যস্ত হয়ে উঠার কথা বাংলাদেশ টেস্ট অধিনায়কের। তবে এরপরও শ্রীলঙ্কার বিপক্ষে সাকিবের অভাব যেন একটু বেশিই অনুভব করবেন মুমিনুল। লঙ্কানদের বিপক্ষে একমাত্র টেস্ট জয়ে যে অলরাউন্ড নৈপুণ্যে উজ্জ্বল ছিলেন সাকিব।
  • কোনো ‘চাপে নেই’ মুমিনুল আর বাংলাদেশ
    দেশের বাইরে বাংলাদেশের টেস্ট পারফরম্যান্স ভালো নয় কখনোই। দেশের মাটিতেও সবশেষ সিরিজে নাকাল হতে হয়েছে খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজের কাছে। সব মিলিয়ে দেশের ক্রিকেটে চলছে চরম দুঃসময়। তবে টেস্ট অধিনায়ক মুমিনুল হকের দাবি, তিনি নিজে বা দল, চাপ অনুভব করছে না কেউ।
  • ‘প্রস্তুতির ঘাটতি’ নিয়ে আরেকটি সিরিজে বাংলাদেশ
    “যারা সাদা বলে খেলছে, তারা অনেক দিন ধরে খেলছে। জানে কীভাবে (লাল বলে মানিয়ে নিতে) কী করতে হয়”, যেন নিজেকেই প্রবোধ দিলেন মুমিনুল হক! জাতীয় লিগের সুবাদে বড় দৈর্ঘ্যের ক্রিকেটের কিছুটা স্বাদ পেয়েছেন টেস্ট অধিনায়কসহ কয়েকজন। নিউ জিল্যান্ড সফরের জন্য সেই সুযোগ হয়নি মুশফিকুর রহিম, লিটন দাস, মেহেদী হাসান মিরাজদের। তাই প্রস্তুতির কিছুটা ঘাটতি নিয়েই আরেকটি সফরে যাচ্ছে বাংলাদেশ।
  • বোলিং নিয়ে খুশি মুমিনুল, ভাবনা ব্যাটিং নিয়ে
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ সিরিজটা ভালো না গেলেও বোলিং নিয়ে উদ্বেগের খুব বেশি কিছু দেখছেন না মুমিনুল হক। বাংলাদেশ টেস্ট অধিনায়কের দুর্ভাবনায় জায়গা জুড়ে আছে ব্যাটিং। দেশের বাইরে সবশেষ পাঁচ টেস্টেই যে ইনিংস ব্যবধানে হেরেছে বাংলাদেশ!
  • ‘সাকিব ভাই, মুস্তাফিজের তো ১০-১২টা হাত না’
    সিরিজ শুরুর আগেই কি পিছিয়ে বাংলাদেশ? সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের অনুপস্থিতিতে সেই প্রশ্ন ওঠা স্বাভাবিক। তবে মাঠের লড়াইয়ের আগে নিজেদের খর্বশক্তির মনে করছেন না মুমিনুল হক। বাংলাদেশ টেস্ট অধিনায়ক মনে করিয়ে দিলেন, সাকিব ও মুস্তাফিজ অতিমানব নন।
  • ব্যর্থতার বৃত্তেই মুমিনুল
    শ্রীলঙ্কা সফরের আগে রান নেই মুমিনুল হকের ব্যাটে। জাতীয় ক্রিকেট লিগে টানা চার ইনিংসে ব্যর্থ হয়েছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। দ্বিতীয় রাউন্ডে ঢাকা মেট্রোর বিপক্ষে ড্র করেছে তার দল চট্টগ্রাম বিভাগ।
  • নেতৃত্বের জ্বালা বুঝছেন মুমিনুল
    বিদেশের মাঠে হোয়াইটওয়াশড হওয়ার অভিজ্ঞতা ছিল। এবার দেশের মাটিতেও সেই তেতো স্বাদ পেয়ে গেলেন অধিনায়ক মুমিনুল হক। তার কাজ আরও কঠিন করে তুলেছে পারিপার্শ্বিকতা। সব মিলিয়ে মুমিনুলের উপলব্ধি, অধিনায়কত্ব খুবই চ্যালেঞ্জিং।
  • ব্যাটিং ধসের কারণ জানেন না অধিনায়ক
    লক্ষ্য নাগালের বাইরে ছিল না। উইকেটও খুব কঠিন নয়। বিধ্বংসী ছিল না প্রতিপক্ষের বোলিংও। সবই মানছেন মুমিনুল হক। তারপরও বাংলাদেশের ব্যাটিংয়ে ধস। ব্যাটসম্যানরা পারলেন না ইনিংস বড় করতে। কারণ তাহলে কি? জানা নেই বাংলাদেশের টেস্ট অধিনায়কের।
  • ২০ বছরে উন্নতিই হয়নি: মুমিনুল
    টেস্টে বাংলাদেশ ক্রিকেটের কঙ্কাল বেরিয়ে এলো আরেকবার। খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজের কাছে হোয়াইটওয়াশড হওয়ার পর হাহাকার শোনা গেল মুমিনুল হকের কণ্ঠে। বাংলাদেশের টেস্ট অধিনায়ক স্বীকার করছেন, ২০ বছরে বাংলাদেশের তেমন কোনো উন্নতি তিনি দেখেন না।
  • ‘টেস্ট দলকে নেতৃত্ব দিতে মুমিনুলের চেয়ে ভালো কেউ নেই’
    চট্টগ্রাম টেস্টে হারের পর বাংলাদেশের বোলিংয়ের সঙ্গে মুমিনুল হকের অধিনায়কত্ব নিয়েও চলছে সমালোচনা। তবে এখনই তার নেতৃত্ব নিয়ে অধৈর্য হওয়ার কিছু দেখছেন না তামিম ইকবাল। বাঁহাতি এই ওপেনারের চোখে, টেস্টে বাংলাদেশকে নেতৃত্ব দিতে মুমিনুলই সবচেয়ে যোগ্য। সময়ের সঙ্গে তিনি হয়ে উঠবেন আরও পরিণত।
  • ঢাকা টেস্টে অগ্নিপরীক্ষার সামনে বাংলাদেশ
    দেশের মাটিতে স্পিন সহায়ক উইকেট বানিয়ে টেস্ট জেতার পরিকল্পনায় বড় ধরনের ধাক্কা খেয়েছে বাংলাদেশ। লম্বা সময়ের ব্যবধানে হলেও চট্টগ্রামে হারের স্বাদ পেয়েছে টানা দুই টেস্টে। লাল বলের ক্রিকেটে পায়ের নিচে মাটির সন্ধানে থাকা দলটি এক অগ্নিপরীক্ষার সামনে দাঁড়িয়ে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ বাঁচাতে জয়ের বিকল্প নেই। আর যদি সঙ্গী হয় আরেকটি পরাজয়, তাহলে নিশ্চিতভাবেই বড় দৈর্ঘ্যের ক্রিকেট নিয়ে নতুন করে ভাবতে হবে স্বাগতিকদের।
  • পেসারদের প্রাধান্য দেবে বাংলাদেশ
    চট্টগ্রাম টেস্টের শেষ দিনে স্পিনারদের নিদারুণ ব্যর্থতার পর বাংলাদেশের বোলিং আক্রমণ নিয়ে প্রশ্ন উঠেছে। অধিনায়ক মুমিনুল হক জানালেন, ঢাকা টেস্টে পেসারদের প্রাধান্য দেওয়া নিয়ে ভাবছেন তারা। তবে দিন শেষে সেটা নির্ভর করবে, কন্ডিশনের ওপর।
  • র‍্যাঙ্কিংয়ে সাকিব-মুমিনুলদের উন্নতি
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে বাংলাদেশ হারলেও ব্যক্তিগত পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন মেহেদী হাসান মিরাজ, মুমিনুল হক ও সাকিব আল হাসান। আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তাদের।
  • সাকিবের অভাব অনুভব করেছেন মুমিনুল
    মাঠের ভেতরে যেতে না পারলেও বাইরে সীমানা ঘেষেই দিনভর বসেছিলেন সাকিব আল হাসান। মুমিনুল হককে পরামর্শ দিতে দেখা গেছে তাকে। চা বিরতির পর দল মাঠে নামার আগে সবাইকে উজ্জীবিতও করেন এই অলরাউন্ডার। কিন্তু ২২ গজে তো আর তাকে পাওয়া যায়নি। চট্টগ্রাম টেস্টে হারার পর মুমিনুল বললেন, বোলার সাকিবকে মাঠে মনে পড়েছে তার।
  • ম্যাচ হারার পর মুমিনুল বললেন, ‘গোল বলের খেলা’
    পরিস্থিতি, পারিপার্শ্বিকতা, সবকিছুই ছিল পক্ষে। চার দিন ম্যাচে এগিয়ে থেকে জয়ের ক্ষেত্রও তৈরি করেছিল বাংলাদেশ। সেই মঞ্চে দাঁড়িয়েই অসাধারণ এক জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এমন হারের পর বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক বলছেন, ক্রিকেট খেলার ধরনই এমন যে অবিশ্বাস্য অনেক কিছুই হয়।
  • মুমিনুলের ফর্মে উচ্ছ্বসিত ডমিঙ্গো
    টানা দুই টেস্টে সেঞ্চুরি? অনেকেই চমকে উঠতে পারেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি সিরিজের আগে বাংলাদেশ সবশেষ টেস্ট খেলেছে এক বছর আগে। কজনেরই বা মনে আছে সেই টেস্টের মুমিনুল হকের সেঞ্চুরি! তবে কোচ তো আর এটি ভুলতে পারেন না। বাংলাদেশের প্রধান কোচ মনে করিয়ে দিলেন, মুমিনুলের এটি টানা দ্বিতীয় সেঞ্চুরি। অধিনায়কের ফর্মে দলের উচ্ছ্বাসের কথাও জানালেন কোচ।
  • মিরাজের তিন ছোবলের পর ক্যারিবিয়ানদের লড়াই
    উইকেটে উড়ছে ধুলো। বাউন্স অসমান। কিছু বল নিচু হচ্ছে বিপজ্জনকভাবে। টার্ন তো আছেই। এমন পিচে প্রায় চারশ রান তাড়া করা বা চার সেশনের বেশি টিকে থাকা যেন অসম্ভবের পায়ে মাথা কুটে মরা। ওয়েস্ট ইন্ডিজ তবু হাল ছাড়ছে না। মেহেদী হাসান মিরাজের তিন শিকারে টপ অর্ডার ভেঙে পড়লেও ক্যারিবিয়ানরা লড়াই টেনে নিয়েছে শেষ দিনে।
  • উইন্ডিজকে ৩৯৫ রানের লক্ষ্য দিল বাংলাদেশ
    বাংলাদেশের লিড ছুটছিল চারশর দিকে। দ্রুত কয়েকটি উইকেটে হঠাৎ ছন্দপতন। এরপর এলো ইনিংস ঘোষণা। চট্টগ্রাম টেস্টের চতুর্থ ইনিংসে জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের সামনে লক্ষ্য ৩৯৫ রান।
  • চট্টগ্রামে মুমিনুলের সপ্তম স্বর্গ
    একটি টেস্টের ব্যতিক্রম শেষে চেনা ধারার প্রত্যাবর্তন। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে মুমিনুল হকের ফিফটি ছোঁয়া মানেই সেঞ্চুরি! বাংলাদেশ অধিনায়ক উপহার দিলেন এই মাঠে তার সপ্তম সেঞ্চুরি।
  • সেঞ্চুরির কাছে মুমিনুল, তিনশ ছাড়িয়ে লিড
    শরীর তাক করা বাউন্সারে শ্যানন গ্যাব্রিয়েলের হুঙ্কার, কেমার রোচের বৈচিত্রের চেষ্টা আর দুই প্রান্তে স্পিনার, প্রথম সেশনে মুমিনুল হকের সামনে কাজে লাগল না ক্যারিবিয়ানদের কোনো কৌশলই। দারুণ ব্যাটিংয়ে বাংলাদেশ অধিনায়ক সুবাস পাচ্ছেন সেঞ্চুরির। বাংলাদেশের লিড পেরিয়ে গেছে তিনশ।
  • মুমিনুলের ফিফটি, মুশফিকের বিদায়
    দলের লিড বাড়ানো আর ব্যক্তিগত মাইলফলক, চতুর্থ দিনের যাবতীয় লক্ষ্য পূরণের প্রথম ধাপ পেরোলেন মুমিনুল হক। বাংলাদেশ অধিনায়ক স্পর্শ করলেন ফিফটি।
  • ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে চার স্পিনার
    চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামের সবশেষ টেস্টে কোনো স্পেশালিস্ট পেসার ছাড়াই মাঠে নেমেছিল বাংলাদেশ। এবার অন্তত একজন পেসার আছে! সঙ্গে একাদশে স্পিনার চারজন। কাঙ্ক্ষিত টস জয়ও পক্ষে এসেছে বাংলাদেশের। টস জিতে মুমিনুল হক বেছে নিয়েছেন ব্যাটিং।
  • উদ্বোধনী জুটিতে তামিমের সঙ্গী কে?
    টেস্ট ম্যাচের দিন সকালে উইকেট দেখে একাদশ চূড়ান্ত করা নতুন কিছু নয়। তবে সাধারণত বোলিং আক্রমণের ক্ষেত্রে কিংবা বাড়তি ব্যাটসম্যান বা বোলার নেওয়ার সিদ্ধান্তের জন্যই শেষ মুহূর্ত পর্যন্ত সেই অপেক্ষা করা হয়। বাংলাদেশ সেদিক থেকে মনে হয় একটি রেকর্ডই করে ফেলল। দুই ওপেনারের মধ্যে কে খেলবেন, এটাও নাকি ঠিক করা হবে ম্যাচের দিন সকালে!
  • টেস্টে ফেরার রোমাঞ্চ আর ১২০ পয়েন্টের আশা
    বাংলাদেশ দলের অনুশীলন তখন শেষ দিকে। বাংলাদেশ দলের অ্যানালিস্ট শ্রীনিবাসন চন্দ্রশেখরনকে ক্যাচিং অনুশীলন করাচ্ছিলেন তামিম ইকবাল। সেটি নিয়ে সবার সে কী হাসাহাসি! অধিনায়ক মুমিনুল হক তখন বসে আছেন মাঠের মাঝখানে উইকেটের পাশে, সঙ্গে কোচ রাসেল ডমিঙ্গো। হয়তো দুজন কথা বলছিলেন সম্ভাব্য একাদশ নিয়ে, কৌশল নিয়ে। একটু পর নেটের পাশে চেয়ারে গোল হয়ে বসলেন দলের প্রায় সবাই। চলল আড্ডা, হাসি, মজা।
  • মুমিনুলের পছন্দ আগ্রাসী নেতৃত্ব
    আচমকা পাওয়া নেতৃত্ব, বুঝে ওঠার আগেই একের পর এক বড় হারের ধাক্কা। টেস্ট অধিনায়কত্বের শুরুটায় টালমাটাল ছিলেন মুমিনুল হক। তবে ম্যাচ বেশি খেলতে না পারলেও এখন সময় গড়িয়েছে অনেক। বদলেছে প্রেক্ষাপট। এবার নিজের ঘরানা তৈরি করতে চান মুমিনুল। তার পছন্দ আক্রমণাত্মক অধিনায়কত্ব।
  • আফগানিস্তানের কাছে হার মনে রাখতে চান না মুমিনুল
    একসময় যেটির পরিচিত ছিল পয়মন্ত মাঠ, সেখানেই রচিত হয়েছে বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বিব্রতকর অভিজ্ঞতাগুলোর একটি। নবীন আফগানিস্তানের কাছে টেস্টে হার! দুঃস্বপ্নের হারের সেই মঞ্চেই আবার খেলতে নামার আগে টেস্ট অধিনায়ক মুমিনুল হক বলছেন, ওই হার তার ভাবনায়ও নেই।
  • মুমিনুলের পাশে সাকিব-তামিমদের চান ডমিঙ্গো
    আছে সংশয়, আছে প্রশ্ন। টেস্ট অধিনায়ক হিসেবে মুমিনুল হকের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তাও কম নেই। তবে নিজেকে গড়ে তোলার ও মেলে ধরার সময়টা তাকে দিতে চান রাসেল ডমিঙ্গো। বাংলাদেশ দলের প্রধান কোচের মতে, মুমিনুলের নেতৃত্বে উন্নতির জন্য সিনিয়র ক্রিকেটারদের সমর্থন হবে সবচেয়ে গুরুত্বপূর্ণ।
  • গ্রানাইটের স্লাবে ব্যাটিং ও ‘লোয়ার অর্ডার কোচ’ লিটন
    একটি নেটে ব্যাট করছিলেন ইবাদত হোসেন চৌধুরি। আম্পায়ারের পজিশনে দাঁড়িয়ে ব্যাটিং কোচ জন লুইস তাকে টুকটাক পরামর্শ দিচ্ছিলেন। লুইসের পাশেই ছিলেন লিটন দাস। চিৎকার করে তিনি ইবাদতকে বললেন, ‘ইবা, স্টান্সে একটু নিচু হয়ে দাঁড়া।’ ঠিক পাশের নেটে তখন দুর্দান্ত একটি স্ট্রেট ড্রাইভ খেললেন সৈয়দ খালেদ আহমেদ। শট দেখে মুগ্ধতায় তালি দিয়ে উঠলেন সবাই। কোচ রাসেল ডমিঙ্গো বললেন, “ফ্যান্টাস্টিক শট, মাই বয়…।” পাশের আরেকটি নেটে মুশফিকুর রহিম তখন ব্যস্ত গ্রানাইটের স্লাবে ‘থ্রো ডাউন’ খেলতে।
  • শুরু হলো লাল বলের তুকতাক
    “দিনের শেষ। দুই স্লিপ, গালি, শর্ট লেগ, স্কয়ার লেগ…পারলে টিকে থাকো মো…”, চিৎকার করে বললেন রাসেল ডমিঙ্গো। এই ‘মো’ মানে মুমিনুল হক। টেস্ট অধিনায়ককে এই নামেই ডাকেন বাংলাদেশের প্রধান কোচ। শেষ বলটি করলেন স্বয়ং ডমিঙ্গো, আর্ম থ্রোয়ারে তীব্র গতির ডেলিভারি। মুমিনুল খেলতে পারলেন না ঠিকমতো, তবে আউটও হলেন না। ব্যাটের পাশ দিয়ে অফ স্টাম্প ঘেঁষে বেরিয়ে গেল বল। ডমিঙ্গো চোখ নাচিয়ে বললেন, “লাকি ইউ!”
  • মাশরাফি-মুশফিক-সাকিবদের নতুন বছরের শুভেচ্ছা
    ২০২০ সালে যাবতীয় হতাশা, অপ্রাপ্তি, যন্ত্রণাকে পেছনে ফেলে আর প্রাপ্তিকে সঙ্গী করে নতুন বছরে তাকিয়ে গোটা বিশ্ব। বাংলাদেশের ক্রিকেটাররাও সামাজিক যোগাযোগ মাধ্যমে নতুন বছরকে স্বাগত জানালেন নতুন আশা নিয়ে।
  • মুমিনুল অবাক, তবে হতাশ নন
    বাংলাদেশ সফরের জন্য ওয়েস্ট ইন্ডিজের স্কোয়াড দেখে চমকে গেছেন মুমিনুল হক। কোভিড পরিস্থিতিতে ক্যারিবিয়ান ক্রিকেটারদের দু-একজন নাও আসতে পারেন, এটা তিনি ধারণা করেছিলেন। কিন্তু ১০-১২ জন মূল ক্রিকেটার সফর থেকে সরে দাঁড়ানোয় বাংলাদেশের এই অভিজ্ঞ ব্যাটসম্যান অবাক। তবে প্রতিপক্ষ যেমনই হোক, বাংলাদেশের ভাবনা বা সিরিজ নিয়ে দৃষ্টিভঙ্গিতে বদল আসবে না বলেই মুমিনুলের বিশ্বাস।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপ মাথায় রাখতে চান না মুমিনুল
    তিন ম্যাচ, তিনটিতেই ইনিংস ব্যবধানে হার। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনও পর্যন্ত বাংলাদেশের ছোট্ট পথচলার পুরোটাই হতাশায় ভরা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সামনের লড়াইয়েও একই অভিজ্ঞতা পেতে চান না মুমিনুল হক। বাড়তি চাপ এড়াতে এই সিরিজে তাই টেস্ট চ্যাম্পিয়নশিপ ব্যাপারটিই ভাবনায় রাখতে চান না বাংলাদেশ দলের এই অভিজ্ঞ ব্যাটসম্যান।
  • ‘মানসিকভাবে পিছিয়ে থাকতে পারে ওয়েস্ট ইন্ডিজ’
    ইংল্যান্ডে গিয়ে প্রথম টেস্টে দারুণ জয়ের পর দুই টেস্টে টানা হেরে সিরিজ হার। নিউ জিল্যান্ডে গিয়ে দুই টেস্টেই ইনিংস ব্যবধানে হার। মাঠের এমন পারফরম্যান্সের সঙ্গে টানা জৈব-সুরক্ষা বলয়ে থাকার মানসিক ধকল। সব মিলিয়ে বাংলাদেশের বিপক্ষে সিরিজে ওয়েস্ট ইন্ডিজ মানসিকভাবে পিছিয়ে থাকতে পারে বলে মনে করেন বাংলাদেশের সিনিয়র ক্রিকেটার মুমিনুল হক।
  • অস্ত্রোপচারের পর স্বস্তি নিয়ে মুমিনুলের ফেরা
    হাত বেশির ভাগ সময় ঝুলিয়ে রাখতে হচ্ছে স্লিংয়ে। খুব সতর্কও থাকতে হচ্ছে, ক্ষতে ঘাম লাগলে ইনফেকশন হতে পারে। আঙুল নাড়ানো বা ঝাঁকুনি লাগানো যাবে না কোনোমতেই। অস্বস্তির উপকরণ প্রচুর। তার পরও মুমিনুল হকের মনে স্বস্তির কমতি নেই। অস্ত্রোপচার খুব ভালো হয়েছে। সেরে ওঠার গতি ভালো। ওয়েস্ট ইন্ডিজ সিরিজে খেলতে পারার আশাও তার প্রবল হয়েছে আরও।
  • মুমিনুলের বদলি রুয়েল
    গাজী গ্রুপ চট্টগ্রামের দুই বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলামের তোপে এমনিতেই দিশেহারা প্রতিপক্ষ ব্যাটসম্যানরা। এবার দলটিতে যোগ হলো আরেক বাঁহাতি পেসার। চোটে ছিটকে পড়া মুমিনুল হকের বদলি হিসেবে নেওয়া হয়েছে তরুণ বাঁহাতি পেসার রুয়েল মিয়াকে।
  • চোটে ছিটকে গেলেন মুমিনুল
    কোভিড-১৯ থেকে সেরে উঠে মাঠে নামতে না নামতেই মুমিনুল হকের জন্য আরেকটি ধাক্কা। আঙুলের চোটে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ থেকে ছিটকে গেছেন গাজী গ্রুপ চট্টগ্রামের এই অভিজ্ঞ ব্যাটসম্যান।
  • করোনাভাইরাসমুক্ত হয়ে মাঠে মুমিনুল
    ঘরবন্দী জীবন থেকে মুক্তি পেয়েই মুমিনুল হক ছুটে এসেছেন মাঠে। করোনাভাইরাসমুক্ত হয়ে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে শুক্রবার অনুশীলন করেছেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান।
  • কোভিড-১৯: এবার আক্রান্ত মুমিনুল
    কোভিড-১৯ প্রবলভাবে নাড়া দিচ্ছে বাংলাদেশের ক্রিকেটকে। মাহমুদউল্লাহর পর এবার মুমিনুল হকের শরীরেও করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
  • মুমিনুলের ‘টেনশন’ দূর করা ম্যাচ
    যদিও নিজেদের মধ্যে খেলা, তবু দুই দিনের অনুশীলন ম্যাচটির আগে বেশ দুর্ভাবনায় ছিলেন মুমিনুল হক। যে ধরনের ম্যাচই হোক, সাড়ে ৬ মাস পর ম্যাচ বলে কথা। দুই দিনের সার্বিক পারফরম্যান্সে দূর হয়েছে মুমিনুলের ভাবনা। নিজে দারুণ এক সেঞ্চুরি উপহার দিয়েছেন, তবে সন্তুষ্টির কথা জানালেন তিনি পেসারদের পারফরম্যান্সে।
  • ইবাদতের ঝলকের পর মুমিনুলের সেঞ্চুরি
    মাঠে দর্শক থাকার পরিস্থিতি নেই। তবে সাপোর্ট স্টাফের সদস্যরাই যথেষ্ট। মুমিনুল হক সেঞ্চুরি ছোঁয়ার পর রাসেল ডমিঙ্গো, রায়ান কুক, ওটিস গিবসনরা তুমুল করতালিতে ফেটে পড়লেন। দুর্দান্ত ইনিংসটির পর কিছুটা অভিনন্দন তো তার প্রাপ্য! মুমিনুলও হাসিমুখে ব্যাট উঁচিয়ে ধরলেন। অনুশীলন ম্যাচটি সবচেয়ে ভালো কাজে লাগালেন তিনিই।
  • আশাভরে সামনে তাকিয়ে মুমিনুল-তামিম-মুশফিকরা
    ব্যাট-বলের লড়াইয়ের উত্তেজনা আবার ফিরে আসতে শুরু করেছিল। স্কিল ঝালাইয়ের পাশাপাশি চলছিল নানা পরিকল্পনাও। রোমাঞ্চ নিয়ে শ্রীলঙ্কা সফরের অপেক্ষায় ছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। আপাতত এসবের সমাপ্তি। সফর স্থগিত হওয়ায় স্বাভাবিকভাবেই হতাশ ক্রিকেটাররা। তবে বাস্তবতাও তারা অনুধাবন করছেন। তাই হতাশায় মুষড়ে না পড়ে নতুন আশা নিয়েই সামনে তাকিয়ে মুমিনুল হক, তামিম ইকবাল, মুশফিকুর রহিমরা।
  • মাঠের বাইরে থেকে খেলায় উন্নতির চেষ্টায় মুমিনুল
    সেই মার্চ থেকে বন্ধ মাঠের ক্রিকেট। স্কিলে কিছুটা মরচে পড়া স্বাভাবিক। ঘাটতি দেখা দিতে পারে ফিটনেসে। তবে করোনাভাইরাসের কঠিন এই পরিস্থিতিতে খেলোয়াড়দের মানসিক দিক নিয়ে কাজ করার দারুণ সুযোগ দেখছেন মুমিনুল হক। টেস্ট অধিনায়ক জানিয়েছেন, মাঠের বাইরে থেকে কীভাবে নিজের খেলার উন্নতি করা যায়, সেই চেষ্টা করে যাচ্ছেন তিনি।
  • ‘ঝাড়ি কম দিস ভাই, বয়সে আমি তোর বড়’
    তুই যেভাবে নেতৃত্ব দিচ্ছিস, মাঝে মধ্যে মনে হয় আমাদেরও না দুয়েকটা ঝাড়ি মেরে দিস- মুমিনুল হককে বলছিলেন তামিম ইকবাল। কম যান না টেস্ট অধিনায়ক মুমিনুলও; মনে করিয়ে দিলেন, সিনিয়র ক্রিকেটারদের মধ্যে মাঠে ঝাড়ি দেন কেবল তামিমকেই!
  • স্মরণীয় দ্বৈরথ: মর্কেল ও মানসিক চাপের সঙ্গে মুমিনুলের লড়াই
    দলে জায়গা ধরে রাখার চাপ। মনে সংশয়ের ঘুণপোকা। সামনে মর্নে মর্কেলের গতি ও বাউন্স সামলানোর চ্যালেঞ্জ। এই বিরুদ্ধ পারিপার্শ্বিকতায় মুমিনুল হক খেলেছিলেন দারুণ এক ইনিংস। তার নিজের কাছে লড়াই জয়ের মনে রাখার মতো এক অধ্যায় সেটি।
  • নায়কদের নায়ক: যাকে দেখে ‘টিভিতে খেলার’ স্বপ্ন এঁকেছিলেন মুমিনুল
    বাড়ির সবাই ভারত ক্রিকেট দলের সমর্থক। ছোট্ট ছেলেটিও সবার সঙ্গে বসল টিভির সামনে। আকাশী-নীল জার্সি পরা ছোটখাটো গড়নের একজন ব্যাটসম্যান সেদিন গুঁড়িয়ে দিলেন হলুদ জার্সি পরা বোলারদের। শারজাহর ২২ গজে সেই ঝড় দেখে কক্সবাজারের বাসায় বসে নিজের হৃদয়ে স্বপ্নের ছবি এঁকে ফেলল এক বালক, ‘আমিও এরকম ক্রিকেট খেলব টিভিতে!’
  • মুমিনুল-সৌম্য গাজী গ্রুপে, প্রাইম ব্যাংকে রুবেল
    বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের আসন্ন আসরের জন্য দলবদল করেছেন মুমিনুল হক, সৌম্য সরকার, ইমরুল কায়েস, রুবেল হোসেন। বাংলাদেশ টেস্ট অধিনায়ক খেলবেন গাজী গ্রুপ ক্রিকেটার্সে। একই দলে নাম লিখিয়েছেন বাঁহাতি ওপেনার সৌম্য। শেখ জামাল ধানমণ্ডি ক্লাবে যোগ দিয়েছেন ইমরুল। জাতীয় দলের পেসার রুবেল খেলবেন প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের হয়ে।
  • ২৯ ধাপ এগোলেন নাঈম, ৫ ধাপ মুশফিক-মুমিনুল
    জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে দারুণ বোলিংয়ের পুরস্কার পেলেন নাঈম হাসান। ক্যারিয়ার সেরা বোলিংয়ে আইসিসি টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে ২৯ ধাপ এগিয়েছেন বাংলাদেশের তরুণ অফ স্পিনার। মিরপুর টেস্টে ভালো করে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ৫ ধাপ করে এগিয়েছেন মুশফিকুর রহিম ও মুমিনুল হক।
  • ‘তামিম ভাইয়ের সাথে আমার তুলনা কখনও হয় না’
    তামিম ইকবালের চেয়ে কম ম্যাচ খেলেই টেস্ট সেঞ্চুরির সংখ্যায় তাকে ধরে ফেলেছেন মুমিনুল হক। বাংলাদেশের টেস্ট অধিনায়ক ব্যাটিং গড়েও আছেন বেশ এগিয়ে। তবু তামিমের সঙ্গে নিজের তুলনা করতে চান না মুমিনুল। বরং তামিমকে এগিয়ে রাখছেন যোজন যোজন। 
  • ‘আগ্রাসী’ হয়েছেন অধিনায়ক মুমিনুল
    স্বভাবে শান্ত। চুপচাপ। একটু অন্তর্মুখী। বাংলাদেশ ক্রিকেটে বরাবরই এভাবেই পরিচিত মুমিনুল হক। কদিন আগে স্বয়ং বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেছেন, মুমিনুল বড্ড লাজুক। তবে মুমিনুলের দাবি, ধীরে ধীরে নিজেকে ভাঙতে চেষ্টা করছেন তিনি। আগ্রাসী হয়ে উঠছেন অধিনায়ক হিসেবে।
  • বিদেশে সেঞ্চুরি নিয়ে ‘কথা বলবেন না’ মুমিনুল
    টেস্ট ক্রিকেটে পথচলার সাত বছর হতে চলেছে। দেশের মাটিতে মুমিনুল হক করে ফেলেছেন নয় সেঞ্চুরি। কিন্তু বিদেশে সেঞ্চুরি এখনও অধরা। দেশের বাইরে ১৭ টেস্ট খেলেও ছোঁয়া হয়নি তিন অঙ্ক। তবে সেই ভাবনায় কাতর হতে চান না বাংলাদেশের টেস্ট অধিনায়ক। বলতে চান না সেটি নিয়ে খুব বেশি কথাও।
  • মিরাজ-নাঈমের লড়াইয়ে দলের লাভ দেখছেন অধিনায়ক
    নাঈম হাসানের পারফরম্যান্সকে অনেকে দেখছেন মেহেদী হাসান মিরাজের জন্য জেগে ওঠার বার্তা হিসেবে। মুমিনুল হক সরাসরি সেটি বলছেন না। তবে অধিনায়ক হিসেবে দারুণ উপভোগ করছেন দুই তরুণ অফ স্পিনারের লড়াই। পরস্পরকে ছাপিয়ে যাওয়ার এই প্রতিযোগিতায় চূড়ান্ত লাভ যে দলেরই!
  • পারলে সাকিবকেও দলে নিতেন মুমিনুল
    সেনাপতি হিসেবে যখন লড়াইয়ে নেমেছেন, সম্ভব সেরা সব অস্ত্রকেই নিজের ভাণ্ডারে দেখতে চান মুমিনুল হক। তাই মুশফিকুর রহিম তো বটেই, পারলে এমনকি সাকিব আল হাসানকেও পাকিস্তান সফরের দলে নিতেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। যদিও জানেন, আইসিসির নিষেধাজ্ঞায় থাকা সাকিবকে পাওয়া সম্ভব নয়।
  • ‘যত ছোটই হোক মুমিনুলই নেতৃত্বের জন্য সঠিক ব্যক্তি’
    ভীষণ চাপের মধ্যে ছিলেন মুমিনুল হক। নিজের ব্যাটে ছিল না রান, দল হারছিল বাজেভাবে। জিম্বাবুয়ের বিপক্ষে চাপের মধ্যে দায়িত্বশীল ব্যাটিংয়ে করেছেন সেঞ্চুরি। মুশফিকুর রহিম মনে করছেন, এবার শুধু এগোনোর পালা তার সতীর্থের। তাকেই টেস্ট দলের নেতৃত্বে দেখতে চান ব্যাটিংয়ের সবচেয়ে বড় ভরসা।
  • মুশফিক-মুমিনুল জুটির ডাবল সেঞ্চুরির রেকর্ড
    পরপর তিন বলে ডোনাল্ড টিরিপানোকে বাউন্ডারিতে পাঠালেন মুশফিকুর রহিম। মুমিনুল হকের সঙ্গে তার জুটির রান হলো ১৯৮। পরের বলেই শঙ্কা। এলবিডব্লিউয়ের জন্য জিম্বাবুয়ে চাইল রিভিউ। কিন্তু আউট নয়, উল্টো ‘নো’ বল থেকে এলো রান। পরের বলে মুশফিকের সিঙ্গেলে জুটির রান স্পর্শ করল দুইশ। ধরা দিল মাইলফলক।
  • স্বস্তির সেঞ্চুরিতে তামিমকে ছুঁলেন মুমিনুল
    ক্যারিয়ারে এতটা চাপে বুঝি কখনোই ছিলেন না মুমিনুল হক। চেপে বসেছে নেতৃত্বের বিষম ভার। ব্যাট থেকে হারিয়ে গেছে রান। সমানে হারছে দল। সব মিলিয়ে অবস্থা ছিল জেরবার। অবশেষে দুঃসময়ের বলয় ভেঙে একটু স্বস্তির শ্বাস নিতে পারছেন মুমিনুল। জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্টে দারুণ এক সেঞ্চুরি উপহার দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক।
  • ১০০-২০০-৩০০ আসছে, কথা দিলেন মুমিনুল
    শেষ ছয় টেস্টেই হার। যার পাঁচটিই ইনিংস ব্যবধানে। এই পরিসংখ্যানে স্পষ্ট টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ব্যাটসম্যানদের পারফরম্যান্স। শেষ পাঁচ টেস্টে নেই কারও সেঞ্চুরি। অধিনায়ক মুমিনুল হক অবশ্য আশা দেখালেন। কথা দিলেন, খুব শিগগিরই যে কেউ ১০০, ২০০ কিংবা ৩০০ রানের ইনিংস খেলবেন।
  • আধ ঘণ্টার নাটকীয়তায় ইনিংস হারের মুখে বাংলাদেশ
    দিনের শুরুটা হয়েছিল বেশ ভালো। দ্বিতীয় ওভারেই উইকেট। ধারাবাহিকতা ধরে রেখে পাকিস্তানের প্রথম ইনিংস সাড়ে চারশর আগে থামিয়ে দেন বোলাররা। কিন্তু শেষ বিকেলের নাটকীয় ব্যাটিং ধসে বাংলাদেশ পড়েছে ইনিংস হারের শঙ্কায়।
  • পাকিস্তান সফরে নতুন শুরুর আশায় মুমিনুল
    দেশের বাইরে টেস্টে সময়টা বড্ড বাজে কাটছে বাংলাদেশের। হেরেছে টানা আট ম্যাচে, এর ছয়টিতেই ইনিংস ব্যবধানে। ব্যর্থতার বৃত্ত ভাঙতে মরিয়া মুমিনুল হক। টেস্ট অধিনায়কের আশা, পাকিস্তান সফর দিয়ে ছন্দে ফিরবে বাংলাদেশ।
  • দলে বেশি পরিবর্তনের বিপক্ষে বাংলাদেশ কোচ ও অধিনায়ক
    নতুন অভিযানের আগে একটা জায়গায় একমত রাসেল ডমিঙ্গো ও মুমিনুল হক, দল নিয়ে খুব বেশি নাড়াচাড়া করা যাবে না। বাংলাদেশ কোচ ও অধিনায়ক মনে করেন, একজন খেলোয়াড়ের নিজেকে প্রমাণের জন্য যথেষ্ট সুযোগ পাওয়া উচিত। তারা দল নির্বাচনে একটা ধারাবাহিকতা আনার দিকে জোর দিচ্ছেন।
  • প্রথম সিরিজে ব্যাকফুটে ছিলাম: মুমিনুল
    টেস্ট নেতৃত্ব নিয়ে নিশ্চয়ই অনেক রোমাঞ্চ ছিল মুমিনুল হকের। কিন্তু ভারত সফরে তার পরিচয় হয়েছে কঠিন বাস্তবতার সঙ্গে। পাকিস্তানে যাওয়ার আগে তাই পা রাখছেন বাস্তবতার জমিনে। অধিনায়ক হিসেবে নিজের উন্নতির অনেক জায়গা দেখছেন মুমিনুল।
  • ‘যুদ্ধে যাওয়ার’ জন্য তৈরি মুমিনুলরা
    চারপাশে অস্ত্রধারী নিরাপত্তাকর্মী আর বিশাল বহর-পাকিস্তানে যে অবস্থায় থাকে বিদেশি দলগুলি, তাতে যুদ্ধাবস্থা বললে ভুল হবে না হয়তো। অন্তত মুমিনুল হকের কাছে এটি একরকম জরুরি অবস্থাই। অনুশীলনের ঘাটতি থাকবে, মানসিকভাবে মানিয়ে নেওয়াও কঠিন। দলকে সব পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে বলছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক।
  • ‘জিম্বাবুয়ের বিপক্ষে মুশফিক ভাই অবশ্যই খেলবেন’
    মুমিনুল হকের মতে, পাকিস্তানে মুশফিকুর রহিমের অভাব প্রবলভাবেই অনুভব করবে দল। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে তাই মুশফিকের খেলা নিয়ে সংশয়ের কারণ দেখেন না বাংলাদেশের টেস্ট অধিনায়ক।
  • বাজে সময় পেছনে ফেলার স্বস্তি মুমিনুলের
    সবশেষ টেস্টে দুঃস্বপ্নের স্মৃতি পেছনে ফেলে পাকিস্তানের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টের দিকে তাকিয়ে মুমিনুল হক। সে লক্ষ্যে তার প্রস্তুতিটা বেশ ভালো হলো। বিসিএলের ম্যাচে মধ্যাঞ্চলের বিপক্ষে মন্থর উইকেটে করেছেন সেঞ্চুরি। দেশের বাইরে বাজে সময় কাটানো টপ অর্ডার এই ব্যাটসম্যানের আশা, বড় রান করার অভ্যাস কাজে লাগবে পাকিস্তানে।
  • ‘লম্বা সময় খেললে তামিম ভাইয়ের তিনশ হবেই’
    দিন শেষে নামের পাশে অপরাজিত ২২২ রান। ক্যারিয়ার সেরা ইনিংস। তবু জানা হলো না তামিম ইকবালের অনুভূতি। দিনের খেলা শেষে পূর্বাঞ্চলের ওপেনার বললেন, “সময় হলেই কথা বলব।” সেই সময় কখন হবে, বলা কঠিন। তবে মুমিনুল হক তাকিয়ে আছে একটা সময়ের দিকে। দলের ইনিংস যতক্ষণ চলবে, পূর্বাঞ্চলের অধিনায়ক ততক্ষণই উইকেট দেখতে চান তামিমকে। তাহলে তো ট্রিপল সেঞ্চুরি হবেই!
  • তামিমের ক্যারিয়ার সেরা ইনিংস, মুমিনুলের ২১তম সেঞ্চুরি
    সেই ২০১৪ সালে বিসিএলে দুটি ম্যাচ খেলেছিলেন তামিম ইকবাল। ইনিংস মিলিয়ে করতে পারেননি একশ। ৬ বছর পর আবার বিসিএলে খেলতে নেমে সেই তামিম করলেন ডাবল সেঞ্চুরি। খেললেন প্রথম শ্রেণির ক্যারিয়ারে নিজের সেরা ইনিংস। একই দিনে সেঞ্চুরি করেছেন মুমিনুল হক। পূর্বাঞ্চলের দুই অভিজ্ঞ ব্যাটসম্যানের ব্যাটে পিষ্ট হয়েছে মধ্যাঞ্চলের বোলিং।