• মুজিব-রশিদ-নবির স্পিন সামলাতে প্রস্তুত বাংলাদেশ
    প্রতিপক্ষের প্রতি সমীহ দেখানোয় কখনোই কার্পণ্য করেন না তামিম ইকবাল। মুজিব উর রহমান, রশিদ খান ও মোহাম্মদ নবিকে নিয়ে গড়া আফগানদের স্পিন বোলিং আক্রমণ তার চোখে সবার সেরা। তবে সংস্করণ যখন ওয়ানডে আর সেটাও দেশের মাটিতে, এই বোলিংয়ের বিপক্ষেও খুব বেশি চিন্তার কিছু দেখেন না বাংলাদেশ অধিনায়ক। তিনি নিশ্চিত, নিজেদের ঠিক মতো প্রয়োগ করা গেলে খুব ভালোভাবে সামাল দেওয়া যাবে আফগানিস্তানের স্পিন ত্রয়ীকে।
  • সাকিব-মুজিবের ৮ ওভার ‘নষ্ট’ করবে না কুমিল্লা
    ২০ ওভারের খেলায় ৮ ওভারই যদি হয়ে যায় আঁটসাঁট, কাজটা কঠিন হয়ে ওঠে সেখানেই। বিপিএলে এবার ফরচুন বরিশালের বিপক্ষে সব দলকেই মাঠে নামতে হচ্ছে এই দুর্ভাবনা সঙ্গী করে। মুজিব উর রহমান ও সাকিব আল হাসানের বোলিং প্রতিপক্ষের জন্য যেন বিভীষিকা। ফাইনালে ওঠার লড়াইয়ে সেই ৮ ওভারে চোখ রাখছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সও। তাদের ভাবনায় অবশ্য ভীতি নেই, আছে মুজিব-সাকিবের জন্য পরিকল্পনা।
  • মুস্তাফিজের প্রথম, এবারের বিপিএলের প্রথম
    টি-টোয়েন্টিতে পেস বোলিংয়ে বাংলাদেশের সবচেয়ে বড় নির্ভরতা মুস্তাফিজুর রহমান। বিপিএলেও রেকর্ড বেশ ভালো। অথচ এই টুর্নামেন্টে ৫ উইকেট তো দূরের কথা, ম্যাচে ৪ উইকেটও ছিল না তার। অবশেষে সেই অপূর্ণতা ঘোচালেন তিনি। এবারের বিপিএলকেও উপহার দিলেন একটি ‘প্রথম।’ 
  • বাংলাদেশের বিপক্ষে লড়াইয়ের আগে কন্ডিশনের স্বস্তি মুজিবের
    বাংলাদেশের কন্ডিশন এমনিতেই আফগানিস্তানের ক্রিকেটারদের চেনা। এবার সেখানে দুই দলের সিরিজের ঠিক আগে বিপিএল খেলা ও সিলেটে ক্যাম্প করার সুযোগ। সব মিলিয়ে আফগানরা দারুণ স্বস্তি নিয়েই বাংলাদেশের বিপক্ষে সিরিজে মাঠে নামবে বলে মনে করেন মুজিব উর রহমান।
  • মুুজিব থাকা মানেই প্রতিপক্ষের 'চার ওভার কম'
    ২০ ওভারের ক্রিকেটে প্রতিটি ওভার, অনেক সময় প্রতিটি বল গুরুত্বপূর্ণ। সেখানে মুজিব উর রহমান ম্যাচের পর ম্যাচ চারটি ওভার ধরে ভুগিয়ে যাচ্ছেন ব্যাটসম্যানদের। তার পারফরম্যান্সে মুগ্ধ ফরচুন বরিশাল অধিনায়ক সাকিব আল হাসান বলছেন, এই স্পিনার দলে থাকা মানে প্রতি ম্যাচেই প্রতিপক্ষের জন্য চারটি ওভার কম থাকা।
  • অসাধারণ পারফরম্যান্সে আবার নায়ক সাকিব-মুজিব
    দীর্ঘ দিনের খরা কাটিয়ে ফিফটি করার দিনে বল হাতেও দ‍্যুতিময় সাকিব আল হাসান। জাদুকরী বোলিংয়ে আবারও ঘোর লাগালেন মুজিব উর রহমান। অধিনায়কের দুর্দান্ত অলরাউন্ড নৈপুণ‍্য আর আফগান বোলারের স্পিন ইন্দ্রজালে দেড়শ রানের কম পুঁজি নিয়েই টানা দ্বিতীয় ম্যাচ জিতে গেল বরিশাল।
  • ফ্লেচার-সৌম্যদের ব্যাটিংয়ের কড়া সমালোচনায় মুশফিক
    ২০ ওভারে ১৪৬ রানের আপাত সহজ লক্ষ্য। সেটিই যদি হয়ে দাঁড়ায় ১০ ওভারে ১১১ রানের পর্বতসমান, ক্ষোভ-বিরক্তির অনেক কারণ থাকে বৈকি! মুশফিকুর রহিমের কণ্ঠেও সেই ঝাঁঝ। শেষের সমীকরণে অল্পের জন্য হেরে গিয়ে প্রিমিয়ার ব্যাংক খুলনা টাইগার্স অধিনায়ক কাঠগড়ায় তুললেন দলের টপ অর্ডারকে।
  • অলরাউন্ড সাকিব আর মুজিবের স্পিনে বরিশালের জয়
    যে মাঠে ১৭৫ রানও নিরাপদ নয়, সেখানেই স্রেফ ১৪৫ রানের পুঁজি। ম্যাচের ভাগ্য গড়া হতে পারত ওখানেই। কিন্তু সাকিব আল হাসান, মুজিব উর রহমানরা দেখালেন, শেষের আগে শেষ বলে কিছু নেই। স্পিন জাদুতে দুজন এমন ধাঁধায় ফেলে দিলেন খুলনা টাইগার্সের টপ অর্ডারকে, পরে আর তারা আলোর দেখা পেল না ইয়াসির আলি চৌধুরির দুর্দান্ত ইনিংসেও।
  • সৌম‍্যকে ধাঁধায় ফেলে মুজিবের ‘হ‍্যাটট্রিক’
    মুজিব উর রহমান যেন দুঃস্বপ্ন হয়ে উঠেছেন সৌম‍্য সরকারের জন‍্য। বাংলাদেশের বাঁহাতি ব‍্যাটসম‍্যান ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে আফগান রহস‍্য স্পিনারের মুখোমুখি সবশেষ তিন বলেই হলেন আউট। তিনবারই এলবিডব্লিউ!
  • বিপিএলে মুজিব রহস্যের জট খুলতে চান সোহান
    আন্তর্জাতিক ক্রিকেটে চার বছর পেরিয়ে গেলেও বড় এক ধাঁধা হয়ে আছেন মুজিব উর রহমান। আফগান রহস‍্য স্পিনারকে সামলাতে এখনও তল খুঁজে পান না ব‍্যাটসম‍্যানরা। বিপিএলের পরেই আন্তর্জাতিক ক্রিকেটে তার মুখোমুখি হতে হবে বাংলাদেশের ক্রিকেটারদের। সেখানে একটু এগিয়ে থাকতে ফরচুন বরিশালের নেটে মুজিবকে যত বেশি সম্ভব খেলতে চান কিপার-ব‍্যাটসম‍্যান নুরুল হাসান সোহান। 
  • টি-টোয়েন্টির বৈশ্বিক আসরে নেমেই নায়ক মুজিব
    টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবার খেলতে নেমেই বাজিমাত করলেন মুজিব উর রহমান। দুর্দান্ত বোলিংয়ে আফগানিস্তানের রেকর্ড গড়া জয়ে রাখলেন বড় ভূমিকা। সঙ্গে জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • শেষ বলে সানজামুলকে থামিয়ে মুজিবকে নামানো যে কারণে
    দাভিদ মালান ফিরছিলেন রান আউট হয়ে। শেষ বল খেলতে মাঠে ঢুকে গিয়েছিলেন সানজামুল হক। কিন্তু উইকেটের দিকে এগিয়ে যেতে থাকা সানজামুলকে থামানো হলো বাইরে থেকে, ড্রেসিং রুম থেকে দ্রুত গতিতে বের হয়ে মাঠে গেলেন মুজিব-উর-রহমান। পরের বলে বাউন্ডারিতে কুমিল্লাকে জেতালেন সেই মুজিবই। কেন শেষ মুহূর্তে সিদ্ধান্ত বদল? কুমিল্লার ম্যানেজমেন্ট থেকে জানা গেল, মুল কারণ ‘নার্ভ!’
  • টি-টোয়েন্টি বোলারদের শীর্ষ দুইয়ে রশিদ-মুজিব
    আইসিসি টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে আগে থেকেই শীর্ষে ছিলেন রশিদ খান। এবার আফগান অধিনায়কের ঠিক পরেই জায়গা করে নিলেন সতীর্থ স্পিনার মুজিব-উর-রহমান। অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে আছেন আরেক আফগান মোহাম্মদ নবি।
  • ২৯ ধাপ এগোলেন মুজিব, সাকিব পেছালেন এক ধাপ
    রশিদ খান শীর্ষে আছেন আগে থেকেই। আইসিসি টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ের সেরা দশে জায়গা করে নিলেন এবার আরেক আফগান। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের পারফরম্যান্সে এক লাফে ২৯ ধাপ এগিয়ে গেছেন মুজিব উর রহমান। এই স্পিনার উঠে এসেছেন নয়ে। বোলারদের র‍্যাঙ্কিংয়ে মুজিবের ঠিক ওপরেই সাকিব আল হাসান। তবে বাংলাদেশ অধিনায়ক পিছিয়েছেন এক ধাপ।
  • ‘রশিদ-মুজিবকে খেলায় রাতারাতি উন্নতি সম্ভব নয়’
    মানসম্পন্ন স্পিনের বিপক্ষে বাংলাদেশের ব্যাটসম্যানদের দুর্বলতা অনেক দিনের। সহসাই এখান থেকে উন্নতি সম্ভব নয়। প্রধান কোচ রাসেল ডমিঙ্গো মনে করেন, রশিদ খান, মুজিব উর রহমান মানের স্পিনারদের খেলার পথ বের করতে অনেক সময় ব্যয় করতে হবে তাদের।
  • আফগানিস্তানের জয়ে মুজিবের রেকর্ড গড়া বোলিং
    নিজের প্রথম তিন ওভারই মেডেন। ৬ ওভারের প্রথম স্পেলে ৭ রান দিয়ে ৩ উইকেট। ১০ ওভার শেষে সবচেয়ে মিতব্যয়ী বোলিংয়ের রেকর্ডই গড়ে ফেললেন মুজিব উর রহমান। শুরুতেই যে ধাক্কা দিলেন আফগান স্পিনার, সেটি আর সামলে উঠতে পারল না আইরিশরা। লো-স্কোরিং ম্যাচ জিতে সিরিজে এগিয়ে গেল আফগানিস্তান।
  • রশিদ, মুজিবকে তামিমের সমীহ
    সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্য সবচেয়ে বড় ধাঁধা লেগ স্পিন। আফগানিস্তানের রশিদ খানের স্পিন হতে পারে তাদের জন্য বড় পরীক্ষা। দারুণ বোলিংয়ে মুগ্ধতা ছড়ানো অফ স্পিনার মুজিব উর রহমানও পারেন চ্যালেঞ্জ ছুড়ে দিতে। দুই জনই বিপিএলে খেলে যাওয়ায় তাদের সামর্থ্য জানেন তামিম ইকবাল। দুই জনের জন্যই তার রয়েছে অগাধ শ্রদ্ধা।
  • ২ ম্যাচ নিষিদ্ধ আফগানিস্তানের শাহজাদ
    বিশ্বকাপ বাছাই পর্বে নিজেদের প্রথম দুই ম্যাচে হারা আফগানিস্তান খেয়েছে বড় ধাক্কা। দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ। টুর্নামেন্ট শেষ হয়ে গেছে নিয়মিত অধিনায়ক আসগর স্তানিকজাইয়ের।