• মাস্ক পরে বোলিং!
    বলে লালা ব্যবহার না করতে সুপারিশ করেছে আইসিসি ক্রিকেট কমিটি। ক্রিকেট মাঠে ফেরাতে আইসিসির নির্দেশনায়ও এটি উল্লেখ করা হয়েছে। কিন্তু এতদিনের অভ্যাস কি হুট করে বাদ দেওয়া যায়? মনের অজান্তে কেউ যদি লালা ব্যবহার করে ফেলে! মিসবাহ-উল-হক তাই বলছেন, বোলারদের মাস্ক পরে বোলিংয়ের নিয়ম করা যেতে পারে।
  • ‘কোহলি-স্মিথের কাছাকাছি বাবর’
    ক্রিকেটবিহীন এই সময়েও বেশ আলোচনায় আছেন বাবর আজম। পাকিস্তানের ওয়ানডে দলের নেতৃত্ব দেওয়া হয়েছে তাকে। তবে আলোচনার বেশির ভাগটা জুড়ে আছে সময়ের সেরা ব্যাটসম্যানদের সঙ্গে তার তুলনা। কেউ তাকে বিরাট কোহলির উচ্চতায় রাখেন তো, কেউ রাখেন পিছিয়ে। সেই আলোচনায় এবার যোগ দিলেন পাকিস্তানের প্রধান নির্বাচক ও কোচ মিসবাহ-উল-হক।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপের সময় বাড়ানোর পক্ষে মিসবাহ
    করোনাভাইরাসের ছোবলে একের পর এক স্থগিত হচ্ছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ। স্বাভাবিকভাবে পূর্ব নির্ধারিত সূচিতে টুর্নামেন্টটি শেষ করা নিয়ে জাগছে শঙ্কা। আলোচনা চলছে নতুন সূচি নিয়ে। তাতে সুর মিলিয়েছেন মিসবাহ-উল হক। টুর্নামেন্টের সময় বাড়িয়ে সব দলকে সমান সুযোগ দেওয়া উচিত বলে মনে করেন পাকিস্তানের প্রধান কোচ।
  • বাংলাদেশকে হারিয়ে মিসবাহর স্বস্তির শ্বাস
    দল টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে, তবু স্বস্তি পাচ্ছিলেন না মিসবাহ-উল-হক। পরপর দুই সিরিজে হোয়াইটওয়াশড হলে তো কোচের দম বন্ধ লাগারই কথা! সেই অস্বস্তি থেকে আপাতত মুক্তি মিলেছে। বাংলাদেশকে সিরিজে হারানোর পর এখন সামনে তাকানোর ফুরসত পাচ্ছেন পাকিস্তান কোচ।
  • টি-টোয়েন্টিতে 'ভয়ঙ্কর' বাংলাদেশকে নিয়ে সতর্ক মিসবাহ
    র‌্যাঙ্কিংয়ের নয় নম্বর দলের বিপক্ষে শীর্ষ দলের ম্যাচ। লড়াইটাও আবার ঘরের মাঠে। ফেভারিটের প্রশ্নে তাই নিশ্চিতভাবেই এগিয়ে থাকবে পাকিস্তান। তারপরও প্রতিপক্ষকে হেলাফেলা করার সুযোগ নেই। বাংলাদেশের বিপক্ষে দল ঘোষণার সময় শিষ্যদের সেরাটা দেওয়ার তাগিদ দিলেন পাকিস্তান কোচ মিসবাহ-উল-হক।
  • বাংলাদেশের সিদ্ধান্তে ক্ষুব্ধ মিসবাহ-আজহার
    মিসবাহ-উল-হক বলছেন ‘ভীষণ অন্যায়।’ আজহার আলির মতে, কোনো অজুহাতই গ্রহণযোগ্য নয়। পাকিস্তানে টেস্ট সিরিজ খেলতে না চাওয়ার সিদ্ধান্তে বাংলাদেশের ওপর বেজায় চটেছেন পাকিস্তানের কোচ ও অধিনায়ক।
  • মিসবাহর 'সারপ্রাইজ প্যাকেজ' ১৬ বছর বয়সী নাসিম
    অস্ট্রেলিয়ার পেস সহায়ক পিচে স্কুলপড়ুয়া গতিময় বোলার নাসিম শাহ কেমন করবেন তা দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন মিসবাহ-উল-হক। একই সঙ্গে টেস্ট ক্রিকেটের কঠিন বাস্তবতার কথা ভেবে ১৬ বছর বয়সী এই পেসারকে নিয়ে চিন্তিত পাকিস্তান কোচ।
  • বাবরের ওপর অতি নির্ভরতা পাকিস্তানের 'হারের কারণ'
    শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো পাকিস্তানের টি-টোয়েন্টি সিরিজে হারের পর ব্যাটিংয়ে বাবর আজমের ওপর অতি নির্ভরতাকে দায় দিলেন দলটির কোচ মিসবাহ-উল-হক। একই সঙ্গে প্রধান নির্বাচকের দায়িত্বে থাকা সাবেক এই ক্রিকেটারের মতে, ব্যাটিংয়ের পাশাপাশি বোলিং ও ফিল্ডিংয়েও বাজে করেছে তার দল।
  • কোচের সঙ্গে প্রধান নির্বাচকের দায়িত্বও পেলেন মিসবাহ
    গত কিছুদিনের ঘটনাপ্রবাহ অনেকটাই নিশ্চিত করে দিয়েছিল, পাকিস্তানের কোচ হতে যাচ্ছেন মিসবাহ-উল-হক। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) ঘোষণায় তার পরও থাকল বড় চমক। কোচ তো বটেই, সঙ্গে পাকিস্তানের প্রধান নির্বাচকের দায়িত্বও পেয়েছেন মিসবাহ।
  • পাকিস্তানের কোচ হতে চান মিসবাহ
    প্রস্তুতি ক্যাম্প পরিচালনা করতে গিয়ে হয়তো বেড়ে গেছে স্বপ্নের সীমানা। মিসবাহ-উল-হক এখন চান পাকিস্তান জাতীয় দলের কোচ হতে। পিসিবির ক্রিকেট কমিটি থেকে পদত্যাগ করে প্রধান কোচ পদের জন্য এরই মধ্যে আবেদন করেছেন সাবেক এই অধিনায়ক।
  • নিজের ব্যাটিংয়ে সন্তুষ্ট নন মিসবাহ
    দল ভালো না করলে অনুপ্রাণিত করার দায়িত্ব অধিনায়কের। কিন্তু অধিনায়কই যদি থাকেন কাঠগড়ায়! মিসবাহ-উল-হকের এখন হচ্ছে সেই অভিজ্ঞতা। ধুঁকছে চিটাগং ভাইকিংসের মিডল অর্ডার। সেটির সবচেয়ে বড় প্রমাণ তাদের অধিনায়কই। টুর্নামেন্টের তিন ম্যাচে তার স্ট্রাইক রেট ৮৩.৭৫!
  • আজহারের শতক, বিদায়ী টেস্টে মিসবাহর অর্ধশতক
    ইউনুস খানকে ফিরতে হয়েছে দ্রুত। তবে ভীষণ মন্থর শুরু করা মিসবাহ-উল-হক পেয়েছেন অর্ধশতক। তাদের বিদায়ী টেস্টে আলো ছড়ানো আজহার আলি পেয়েছেন শতক।
  • অবশেষে থামছে মিসবাহর পথচলা
    ইংল্যান্ড সফর দিয়ে বিদায় নিচ্ছেন? নাকি অস্ট্রেলিয়া? নইলে কবে! গত এক-দেড় বছর ধরে পাকিস্তানের প্রতিটি সিরিজের আগে এই প্রসঙ্গ ছিল অবধারিত। অবশেষে মিলল সেটির সুনিশ্চিত উত্তর। পথচলায় ইতি টানার ঘোষণা দিলেন মিসবাহ-উল-হক।
  • হ্যামিল্টন টেস্টে নিষিদ্ধ মিসবাহ
    অধিনায়ক হওয়ার পর একটি টেস্টই খেলতে পারেননি মিসবাহ-উল-হক। সেটি ছিল মন্থর ওভার রেটের কারণে নিষিদ্ধ হওয়ায়। একই কারণে আরও একবার বাইরে থাকতে হচ্ছে মিসবাহকে। এক টেস্টের নিষেধাজ্ঞা পেয়েছেন পাকিস্তান অধিনায়ক।