• ‘মিসবাহ-ওয়াকার পালিয়ে যায়নি’
    বিশ্বকাপ দল ঘোষণার পরপরই দুই কোচের পদত্যাগের খবর। দল গঠন নিয়ে অসন্তোষ? গুঞ্জন ছড়িয়ে পড়তে থাকে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের সম্ভাব্য পরবর্তী প্রধান রমিজ রাজার সঙ্গে মতবিরোধের কথাও ছড়িয়ে পড়তে থাকে। মিসবাহ-উল-হক ও ওয়াকার ইউনিসের হঠাৎ পদত্যাগ নিয়ে পাকিস্তানের ক্রিকেটে এখন নানা আলোচনা। তবে নতুন কোচ সাকলায়েন মুশতাক বললেন, পদত্যাগ করা দুই কোচের সিদ্ধান্ত পেশাদারী দিক থেকেই হয়েছে।
  • বিশ্বকাপের আগে মিসবাহ-ওয়াকারের আচমকা পদত্যাগ
    টি-টোয়েন্টি বিশ্বকাপ কড়া নাড়ছে দুয়ারে। বাকি নেই দুই মাসও। এই সময় সবাইকে অবাক করে দিলেন মিসবাহ-উল-হক ও ওয়াকার ইউনিস। পাকিস্তানের প্রধান কোচ ও বোলিং কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন দলটির সাবেক দুই ক্রিকেটার।
  • ওয়েস্ট ইন্ডিজে আটকে গেলেন মিসবাহ
    সফর শেষ, এবার দেশে ফেরার পালা। কিন্তু মিসবাহ-উল-হক পড়লেন বিপাকে। শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ায় আটকে গেলেন তিনি ওয়েস্ট ইন্ডিজে। প্রধান কোচকে রেখেই তাই দেশের উদ্দেশে রওয়ানা দিতে হয়েছে পাকিস্তান দলকে।
  • ‘কোচকে সরিয়ে দিতে বলার অধিকার আমিরের নেই’
    পাকিস্তানের বর্তমান টিম ম্যানেজমেন্ট সরে দাঁড়ালে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ইঙ্গিত দিয়েছিলেন মোহাম্মদ আমির। অভিমানে অবসর নেওয়া বাঁহাতি এই পেসারের এমন চাওয়া একদমই পছন্দ হয়নি সাইদ আজমলের। সাবেক এই স্পিনারের মতে, কোচদের সরিয়ে দেওয়ার দাবি করার অধিকার নেই কোনো ক্রিকেটারেরই।
  • সমালোচকদের পাত্তা নেই মিসবাহর কাছে
    দলের পারফরম্যান্সে উন্নতির ছাপ ফুটে উঠছে। মিসবাহ-উল-হকের কণ্ঠের জোরও তাই বাড়তে শুরু করেছে। পাকিস্তানের প্রধান কোচের মতে, সমালোচকরা কেবল নিজেদের সময়ই নষ্ট করছে। তাদের নিয়ে এতটুকুও ভাবনা নেই তার।
  • ‘মুরগির কলিজা দিয়ে ক্রিকেট হয় না’, মিসবাহর দল নিয়ে আফ্রিদি
    শহিদ আফ্রিদির ক্রিকেট নিয়ে সমালোচনা যতোই থাকুক, একটি জায়গায় তার কোনো ঘাটতি ছিল না। সাহস কিংবা দুঃসাহস। বরং একটু বেশিই ছিল। সেই আফ্রিদি বিরক্ত পাকিস্তানের এখনকার দলকে নতজানু ক্রিকেট খেলতে দেখে। সাবেক এই অলরাউন্ডার তাই বলছেন, মিসবাহ-উল-হকের দলকে সাহসী ক্রিকেট খেলতে হবে।
  • ওয়াকার দুঃখ পাওয়ায় খুশি আমির
    ওয়াকার ইউনিস ও মিসবাহ-উল-হকের মন্তব্যের পাল্টা জবাব দিলেন মোহাম্মদ আমির। এই দুজনের কোচিং সামর্থ্য নিয়ে প্রশ্ন তুললেন অকাল অবসরে যাওয়া এই বাঁহাতি পেসার। আহবান জানালেন ড্রেসিং রুমের ভীতি জাগানিয়া সংস্কৃতি বন্ধ করার। তার মন্তব্য শুনে ওয়াকার দুঃখ পেয়েছেন জেনে নিজের ভালো লাগার কথাও অকপটে বললেন আমির।
  • আমিরকে একহাত নিলেন মিসবাহ
    যেসব কারণ দেখিয়ে অকাল অবসরে গেছেন মোহাম্মদ আমির, সেসব কথায় কোনো সত্যতা নেই বলে দাবি করলেন মিসবাহ-উল-হক। পাকিস্তানের প্রধান কোচের মতে, বানিয়ে বানিয়ে কথা বলে তিলকে তাল করেছেন আমির।
  • বাবরের অনুপস্থিতি ভুগিয়েছে পাকিস্তানকে: মিসবাহ
    সদ্য সমাপ্ত নিউ জিল্যান্ড সফরে নিজেদের মেলে ধরতে পুরোপুরি ব্যর্থ পাকিস্তান দল। ছোট সংস্করণে সিরিজ হারের পর লাল বলের ক্রিকেটে হয়েছে হোয়াইটওয়াশড-এমন হতাশাজনক পারফরম্যান্সের পেছনের কারণ ব্যাখ্যা করতে গিয়ে বাবব আজমের অনুপস্থিতিকে বড় করে দেখালেন দলটির কোচ মিসবাহ-উল-হক।
  • সমালোচনা মাথা পেতে নিচ্ছেন মিসবাহ
    শোয়েব আখতারের মতে, আন্তর্জাতিক ক্রিকেটে স্কুল পর্যায়ের ক্রিকেট খেলছে পাকিস্তান। আরেক সাবেক পেসার আকিব জাভেদের অভিমত, স্কুল দলের কোচ হওয়ার যোগ্য নন মিসবাহ-উল-হক। পাকিস্তানের পারফরম্যান্স ও কোচদের নিয়ে আরও কে কী বলছেন, সেই তালিকা অনেক লম্বা। সমালোচনার এই প্রবল ঝড়কে অবশ্য যথাযথ বলেই মনে করেন পাকিস্তানের প্রধান কোচ মিসবাহ।
  • ‘কোনো স্কুলও মিসবাহকে কোচ করবে না’
    মিসবাহ-উল-হকের সামর্থ্য নিয়ে সংশয় জেগেছে আকিব জাভেদের। সাবেক এই পেসারের মতে, পাকিস্তান জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব পালনের জন্য যোগ্য নন মিসবাহ।
  • নিউ জিল্যান্ড থেকে দেশে ফিরতে চেয়েছিল পাকিস্তান দল
    নিউ জিল্যান্ডে অনুশীলনের সুযোগ হারিয়ে প্রলম্বিত আইসোলেশনে থাকার বাধ্যবাধকতায় ধৈর্য প্রায় হারিয়ে ফেলেছিল পাকিস্তান। দলটির প্রধান কোচ মিসবাহ-উল-হক জানিয়েছেন, সফর বাতিল করে দেশে ফেরার ভাবনায় ছিলেন তারা।
  • মিসবাহ-ইউনিসের জুটির মেয়াদ বাড়ল
    লম্বা সময়ের জন্য দায়িত্ব পেলেন ইউনিস খান। অন্তত ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত তাকে দলটির ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এতে প্রধান কোচ মিসবাহ-উল-হকের সঙ্গে জুটির মেয়াদও বাড়ল দলটির সাবেক এই তারকা ব্যাটসম্যানের।
  • ‘কোচের দায়িত্বে মিসবাহকে রাখা বড় ভুল’
    দুটি বড় দায়িত্বের একটি ছেড়েছেন মিসবাহ-উল-হক। কিন্তু সেখানেই বড় গলদ দেখছেন আকিব জাভেদ। পাকিস্তানের সাবেক এই পেসারের মতে, কোচের দায়িত্ব থেকে সরিয়ে মিসবাহকে প্রধান নির্বাচকের পদে রাখা উচিত ছিল।
  • অনেক বিতর্কের পর একটি পদ ছাড়লেন মিসবাহ
    মিসবাহ-উল-হকের দ্বৈত দায়িত্ব নিয়ে প্রশ্ন উঠেছে অনেক বার। নানা সময়ে তুমুল বিতর্কের পর অবশেষে পাকিস্তানের প্রধান নির্বাচকের পদ ছাড়লেন তিনি। তবে জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব চালিয়ে যাবেন সাবেক এই অধিনায়ক।
  • হারের ‘দায়’ মিসবাহর, আফ্রিদি বললেন ‘ভুল’
    মিসবাহ-উল-হকের মন্থর ব্যাটিংয়ের কারণে হেরেছিল পাকিস্তান, শহিদ আফ্রিদির এমন একটি মন্তব্য প্রকাশিত হয়েছে সংবাদমাধ্যমে। কিন্তু আফ্রিদি বলছেন, তার বক্তব্য ভুল ভাবে প্রকাশিত হয়েছে ওই লেখায়।
  • মিসবাহকে নিয়ে সুর পাল্টালেন ইউসুফ
    মিসবাহ-উল-হকের কড়া সমালোচকদের একজন ছিলেন মোহাম্মদ ইউসুফ। কিন্তু পিসিবির চাকরি পাওয়ার পর এখন তার গলায় ভিন্ন সুর। সাবেক এই ব্যাটসম্যান ভুলে যেতে চান অতীত। দেশের ক্রিকেটের উন্নতির লক্ষ্যে মিসবাহর সঙ্গে কাজ করতে সমস্যা নেই জানালেন তিনি।
  • শোয়েবের সঙ্গে ‘আলোচনায়’ পিসিবি
    দু্ই ভূমিকায় হয়তো আর মিসবাহ-উল-হককে দেখা যাবে না। প্রধান নির্বাচকের দায়িত্ব হারাতে পারেন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক। এই ভূমিকায় দেখা যেতে পারে সাবেক পেসার শোয়েব আখতারকে।
  • বাজে পারফরম্যান্সের কৈফিয়ত দিতে হবে মিসবাহকে
    ইংল্যান্ড সফরে বাজে পারফরম্যান্সের জন্য পাকিস্তান ক্রিকেট বোর্ডের কাছে জবাবদিহি করতে হবে মিসবাহ-উল-হককে। পিসিবির চেয়ারম্যান এহসান মানি জানিয়েছেন, কোচ ও প্রধান নির্বাচকের দায়িত্বে থাকা মিসবাহকে কারণ ব্যাখ্যা করতে হবে এবং জানাতে হবে দল নিয়ে ভবিষ্যৎ ভাবনা।
  • মিসবাহর শরীরী ভাষায় বিরক্ত ইনজামাম
    ম্যাচের বাকি ছিল ঢের, কিন্তু মিসবাহ-উল-হক যেন হাল ছেড়ে দিলেন শুরুতেই। হতাশায় তখনই তার মাথায় হাত! ম্যাচের মাঝপথেই পাকিস্তানি কোচের এমন প্রতিক্রিয়া একদমই ভালো লাগেনি ইনজামাম-উল-হকের। দলের অভিভাবক মিসবাহর শরীরী ভাষা নিয়ে প্রশ্ন তুলেছেন পাকিস্তানের এই সাবেক অধিনায়ক।
  • ‘বাংলাদেশ বা ছোট দলগুলিকে হারিয়ে আনন্দে মাতলে লজ্জার ব্যাপার’
    ইংল্যান্ড সফরে পাকিস্তানের পারফরম্যান্সে হতাশ সাবেক পাকিস্তানি অধিনায়ক আমির সোহেল তুলাধুনা করেছেন দলের কোচিং স্টাফকে। বাংলাদেশ বা ছোট দলগুলিকে হারিয়েই পাকিস্তানের কোচরা তৃপ্তির ঢেকুর তুলছেন বলে অভিযোগ সোহেলের। শুধু আনন্দ ভ্রমণের জন্যই দলের সঙ্গে থাকলে ক্রিকেট ছেড়ে কোচদের বিশ্ব ভ্রমণে যেতে বলছেন সাবেক এই ওপেনার।
  • ম্যানচেস্টারের হতাশা ভুলে সামনে তাকিয়ে পাকিস্তান
    ইংল্যান্ডের বিপক্ষে ম্যানচেস্টার টেস্টে গুরুত্বপূর্ণ সময়ে পাকিস্তান ভাগ্যের সহায়তা পায়নি বলে মনে করছেন মিসবাহ-উল-হক। হারের হতাশা থাকলেও তা নিয়ে পড়ে থাকতে রাজি নন পাকিস্তান কোচ। সিরিজে ঘুরে দাঁড়াতে শিষ্যদের ইতিবাচক থাকার তাগিদ দিলেন তিনি।
  • ম্যানচেস্টারে দুই স্পিনার খেলাতে পারে পাকিস্তান
    ইংল্যান্ডের উইকেট ও কন্ডিশন বরাবরই কথা বলে পেসারদের সুরে। তবে আবহাওয়ার বর্তমান অবস্থা সহায়ক হতে পারে স্পিনারদের জন্যেও। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে তাই দুই স্পিনার খেলানোর বিষয়টি ভালোভাবেই বিবেচনায় রেখেছেন পাকিস্তানের কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ-উল-হক।
  • বিরতি ভেঙে টেস্টে ফিরতে প্রস্তুত ওয়াহাব
    করোনাভাইরাস বদলে দিচ্ছে অনেক বাস্তবতাই। টেস্ট থেকে বিরতি নেওয়ার বছর না ঘুরতেই যেমন বদলে গেল ওয়াহাব রিয়াজের ভাবনা। ইংল্যান্ড সফরে দলের প্রয়োজন হলে টেস্ট খেলতে প্রস্তুত এই বাঁহাতি ফাস্ট বোলার, জানিয়েছেন পাকিস্তানের কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ-উল-হক।
  • মাস্ক পরে বোলিং!
    বলে লালা ব্যবহার না করতে সুপারিশ করেছে আইসিসি ক্রিকেট কমিটি। ক্রিকেট মাঠে ফেরাতে আইসিসির নির্দেশনায়ও এটি উল্লেখ করা হয়েছে। কিন্তু এতদিনের অভ্যাস কি হুট করে বাদ দেওয়া যায়? মনের অজান্তে কেউ যদি লালা ব্যবহার করে ফেলে! মিসবাহ-উল-হক তাই বলছেন, বোলারদের মাস্ক পরে বোলিংয়ের নিয়ম করা যেতে পারে।
  • ‘কোহলি-স্মিথের কাছাকাছি বাবর’
    ক্রিকেটবিহীন এই সময়েও বেশ আলোচনায় আছেন বাবর আজম। পাকিস্তানের ওয়ানডে দলের নেতৃত্ব দেওয়া হয়েছে তাকে। তবে আলোচনার বেশির ভাগটা জুড়ে আছে সময়ের সেরা ব্যাটসম্যানদের সঙ্গে তার তুলনা। কেউ তাকে বিরাট কোহলির উচ্চতায় রাখেন তো, কেউ রাখেন পিছিয়ে। সেই আলোচনায় এবার যোগ দিলেন পাকিস্তানের প্রধান নির্বাচক ও কোচ মিসবাহ-উল-হক।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপের সময় বাড়ানোর পক্ষে মিসবাহ
    করোনাভাইরাসের ছোবলে একের পর এক স্থগিত হচ্ছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ। স্বাভাবিকভাবে পূর্ব নির্ধারিত সূচিতে টুর্নামেন্টটি শেষ করা নিয়ে জাগছে শঙ্কা। আলোচনা চলছে নতুন সূচি নিয়ে। তাতে সুর মিলিয়েছেন মিসবাহ-উল হক। টুর্নামেন্টের সময় বাড়িয়ে সব দলকে সমান সুযোগ দেওয়া উচিত বলে মনে করেন পাকিস্তানের প্রধান কোচ।
  • বাংলাদেশকে হারিয়ে মিসবাহর স্বস্তির শ্বাস
    দল টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে, তবু স্বস্তি পাচ্ছিলেন না মিসবাহ-উল-হক। পরপর দুই সিরিজে হোয়াইটওয়াশড হলে তো কোচের দম বন্ধ লাগারই কথা! সেই অস্বস্তি থেকে আপাতত মুক্তি মিলেছে। বাংলাদেশকে সিরিজে হারানোর পর এখন সামনে তাকানোর ফুরসত পাচ্ছেন পাকিস্তান কোচ।
  • টি-টোয়েন্টিতে 'ভয়ঙ্কর' বাংলাদেশকে নিয়ে সতর্ক মিসবাহ
    র‌্যাঙ্কিংয়ের নয় নম্বর দলের বিপক্ষে শীর্ষ দলের ম্যাচ। লড়াইটাও আবার ঘরের মাঠে। ফেভারিটের প্রশ্নে তাই নিশ্চিতভাবেই এগিয়ে থাকবে পাকিস্তান। তারপরও প্রতিপক্ষকে হেলাফেলা করার সুযোগ নেই। বাংলাদেশের বিপক্ষে দল ঘোষণার সময় শিষ্যদের সেরাটা দেওয়ার তাগিদ দিলেন পাকিস্তান কোচ মিসবাহ-উল-হক।
  • বাংলাদেশের সিদ্ধান্তে ক্ষুব্ধ মিসবাহ-আজহার
    মিসবাহ-উল-হক বলছেন ‘ভীষণ অন্যায়।’ আজহার আলির মতে, কোনো অজুহাতই গ্রহণযোগ্য নয়। পাকিস্তানে টেস্ট সিরিজ খেলতে না চাওয়ার সিদ্ধান্তে বাংলাদেশের ওপর বেজায় চটেছেন পাকিস্তানের কোচ ও অধিনায়ক।
  • মিসবাহর 'সারপ্রাইজ প্যাকেজ' ১৬ বছর বয়সী নাসিম
    অস্ট্রেলিয়ার পেস সহায়ক পিচে স্কুলপড়ুয়া গতিময় বোলার নাসিম শাহ কেমন করবেন তা দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন মিসবাহ-উল-হক। একই সঙ্গে টেস্ট ক্রিকেটের কঠিন বাস্তবতার কথা ভেবে ১৬ বছর বয়সী এই পেসারকে নিয়ে চিন্তিত পাকিস্তান কোচ।
  • বাবরের ওপর অতি নির্ভরতা পাকিস্তানের 'হারের কারণ'
    শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো পাকিস্তানের টি-টোয়েন্টি সিরিজে হারের পর ব্যাটিংয়ে বাবর আজমের ওপর অতি নির্ভরতাকে দায় দিলেন দলটির কোচ মিসবাহ-উল-হক। একই সঙ্গে প্রধান নির্বাচকের দায়িত্বে থাকা সাবেক এই ক্রিকেটারের মতে, ব্যাটিংয়ের পাশাপাশি বোলিং ও ফিল্ডিংয়েও বাজে করেছে তার দল।
  • কোচের সঙ্গে প্রধান নির্বাচকের দায়িত্বও পেলেন মিসবাহ
    গত কিছুদিনের ঘটনাপ্রবাহ অনেকটাই নিশ্চিত করে দিয়েছিল, পাকিস্তানের কোচ হতে যাচ্ছেন মিসবাহ-উল-হক। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) ঘোষণায় তার পরও থাকল বড় চমক। কোচ তো বটেই, সঙ্গে পাকিস্তানের প্রধান নির্বাচকের দায়িত্বও পেয়েছেন মিসবাহ।
  • পাকিস্তানের কোচ হতে চান মিসবাহ
    প্রস্তুতি ক্যাম্প পরিচালনা করতে গিয়ে হয়তো বেড়ে গেছে স্বপ্নের সীমানা। মিসবাহ-উল-হক এখন চান পাকিস্তান জাতীয় দলের কোচ হতে। পিসিবির ক্রিকেট কমিটি থেকে পদত্যাগ করে প্রধান কোচ পদের জন্য এরই মধ্যে আবেদন করেছেন সাবেক এই অধিনায়ক।
  • নিজের ব্যাটিংয়ে সন্তুষ্ট নন মিসবাহ
    দল ভালো না করলে অনুপ্রাণিত করার দায়িত্ব অধিনায়কের। কিন্তু অধিনায়কই যদি থাকেন কাঠগড়ায়! মিসবাহ-উল-হকের এখন হচ্ছে সেই অভিজ্ঞতা। ধুঁকছে চিটাগং ভাইকিংসের মিডল অর্ডার। সেটির সবচেয়ে বড় প্রমাণ তাদের অধিনায়কই। টুর্নামেন্টের তিন ম্যাচে তার স্ট্রাইক রেট ৮৩.৭৫!
  • আজহারের শতক, বিদায়ী টেস্টে মিসবাহর অর্ধশতক
    ইউনুস খানকে ফিরতে হয়েছে দ্রুত। তবে ভীষণ মন্থর শুরু করা মিসবাহ-উল-হক পেয়েছেন অর্ধশতক। তাদের বিদায়ী টেস্টে আলো ছড়ানো আজহার আলি পেয়েছেন শতক।
  • অবশেষে থামছে মিসবাহর পথচলা
    ইংল্যান্ড সফর দিয়ে বিদায় নিচ্ছেন? নাকি অস্ট্রেলিয়া? নইলে কবে! গত এক-দেড় বছর ধরে পাকিস্তানের প্রতিটি সিরিজের আগে এই প্রসঙ্গ ছিল অবধারিত। অবশেষে মিলল সেটির সুনিশ্চিত উত্তর। পথচলায় ইতি টানার ঘোষণা দিলেন মিসবাহ-উল-হক।
  • হ্যামিল্টন টেস্টে নিষিদ্ধ মিসবাহ
    অধিনায়ক হওয়ার পর একটি টেস্টই খেলতে পারেননি মিসবাহ-উল-হক। সেটি ছিল মন্থর ওভার রেটের কারণে নিষিদ্ধ হওয়ায়। একই কারণে আরও একবার বাইরে থাকতে হচ্ছে মিসবাহকে। এক টেস্টের নিষেধাজ্ঞা পেয়েছেন পাকিস্তান অধিনায়ক।