• প্রথম ম্যাচে নেই মুমিনুল-মিরাজ
    হাই পারফরম্যান্স (এইচপি) দলের বিপক্ষে চার দিনের ম্যাচের সিরিজে বাংলাদেশ ‘এ’ দলকে নেতৃত্ব দেওয়ার কথা মুমিনুল হকের। তবে প্রথম চার দিনের ম্যাচে খেলতে পারবেন না বাংলাদেশের টেস্ট অধিনায়ক। পারিবারিক কারণে তিনি এখনও যোগ দেননি দলের সঙ্গে। কোভিড আক্রান্ত হওয়ায় খেলতে পারবেন না অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজও।
  • বাংলাদেশ ‘এ’ দলে মিঠুন, অধিনায়ক মুমিনুল
    বাংলাদেশের সবশেষ টেস্ট সিরিজের দল থেকে বাদ পড়েছিলেন মোহাম্মদ মিঠুন। সম্প্রতি ঘোষিত বিসিবির কেন্দ্রীয় চুক্তিতেও কোনো সংস্করণে তাকে রাখা হয়নি। তবে নির্বাচকদের ভাবনার বাইরে যে তিনি যাননি, তা স্পষ্ট হলো এবার। জাতীয় দলে জায়গা হারানো এই ব্যাটসম্যানকে রাখা হয়েছে বাংলাদেশ ‘এ’ দলে।
  • টেস্ট র‍্যাঙ্কিংয়ে মাহমুদউল্লাহ-মিরাজের উন্নতি
    দলের বিপদে হাল ধরেছেন শক্ত হাতে। খেলেছেন ক্যারিয়ার সেরা ইনিংস। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে মাহমুদউল্লাহর দুর্দান্ত পারফরম্যান্সের ছাপ পড়েছে র‍্যাঙ্কিংয়ে। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ১৯ ধাপ এগিয়েছেন তিনি। বাংলাদেশের হয়ে বিদেশের মাটিতে রেকর্ড গড়া বোলিং করা মেহেদী হাসান মিরাজেরও উন্নতি হয়েছে র‍্যাঙ্কিংয়ে।
  • তাসকিন-মিরাজের বোলিংয়ে বাংলাদেশের রেকর্ড গড়া জয়
    সব হারিয়ে জিম্বাবুয়ের একটু লড়াই! ম্যাচের স্থায়িত্ব তাতে একটু বাড়ল, এই যা। বাংলাদেশের জয় ঠেকানো গেল না। আগুন ঝরা পেসে তাসকিন আহমেদ করলেন ক্যারিয়ার সেরা বোলিং। মেহেদী হাসান উপহার দিলেন রেকর্ড গড়া বোলিং। বাংলাদেশের জয়ও এলো রেকর্ড ব্যবধানে।
  • তাসকিন-মিরাজের বোলিংয়ে জয় দেখছে বাংলাদেশ
    প্রথম ইনিংসে দুই স্পিনারের উইকেট ৯টি, শেষ দিনে তাদের দিকেই তাকিয়ে ছিল বাংলাদেশ। তাসকিন আহমেদ জানিয়ে দিলেন, তিনিও আছেন! পঞ্চম দিনের উইকেটে ৫০ ওভার পুরনো বলেই আগুন ঝরালেন এই পেসার। জ্বলে উঠলেন মেহেদী হাসান মিরাজও। পেস-স্পিনের যুগলবন্দীতে বাংলাদেশ অনেকটাই এগিয়ে গেল জয়ের পথে।
  • মিরাজের আত্মবিশ্বাস বাড়ানো ৫ উইকেট
    দেশের মাটিতে রেকর্ড যত উজ্জ্বল, বাইরে ততটাই ম্লান। একাদশে তার জায়গা নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছিল। নিজের আত্মবিশ্বাসেও হয়তো একটু চোট লেগেছিল। হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ইনিংসে পাঁচ উইকেট পেয়ে নিজেকে যেন ফিরে পেলেন মেহেদী হাসান মিরাজ।
  • দেশের বাইরে মিরাজের দ্বিতীয় ৫
    দেশের মাঠে ধারাল, বিদেশে নির্বিষ। মেহেদী হাসান মিরাজের বোলিং নিয়ে এই অভিযোগ শোনা যায় কান পাতলেই। সেই চ্যালেঞ্জ জয়ের পথে বাংলাদেশের অফ স্পিনার এগোলেন আরেকটি ধাপ। টেস্টে দ্বিতীয়বার পেলেন দেশের বাইরে ৫ উইকেটের স্বাদ।
  • মিরাজ-সাকিবের স্পিনে বাংলাদেশের বড় লিড
    টেস্টের তৃতীয় দিনটাকে বলা হয় ‘মুভিং ডে।’ এই দিনেই সাধারণত একটি আকার নেয় ম্যাচ, বোঝা যায় কোন পথে এগোচ্ছে। হারারেতেও সেটিই হলো। মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসানের স্পিনে ম্যাচ হেলে পড়ল বাংলাদেশের দিকে। নাটকীয় ধসে ফলো-অন পেরিয়েই শেষ হয়ে গেল জিম্বাবুয়ের ইনিংস। প্রথম ইনিংসের বড় লিড পরে আরও বাড়িয়ে নিলেন বাংলাদেশের দুই ওপেনার।
  • হেরাথের শেখানো কৌশল রপ্ত করার আশায় মিরাজ
    দুই দিন অনুশীলন আর দুই দিনের প্রস্তুতি ম্যাচ। জিম্বাবুয়েতে রঙ্গনা হেরাথের পরামর্শ এতটুকুই পেয়েছেন বাংলাদেশের স্পিনাররা। তাতেই অনেক আশার ছবি দেখতে পাচ্ছেন মেহেদী হাসান মিরাজ। বাংলাদেশের এই অফ স্পিনিং অলরাউন্ডারের ধারণা, নতুন স্পিন পরামর্শকের কাছ থেকে পাওয়া পরামর্শ রপ্ত করতে ও কাজে লাগাতে পারলে দারুণ উপকৃত হবেন স্পিনাররা।
  • বোলিংয়ের প্রস্তুতিও ভালো হলো সাকিব ও বাংলাদেশের
    অফ স্টাম্পের বাইরে পিচ করা বাঁহাতি অর্থোডক্স স্পিনারের বল। পিচ করে সোজা বাইরে যাওয়ার কথা। কিন্তু অ্যাঙ্গেলে বলটি ঢুকল ভেতরে। হতভম্ব ব্যাটসম্যান বোল্ড। আরেকটি ডেলিভারি পিচ করল মিডল স্টাম্পে। ব্যাটসম্যান বলের লাইনেই ব্যাট পেতে দিলেন। কিন্তু তীক্ষ্ণ টার্ন করে বেরিয়ে বল ছোবল দিল অফ স্টাম্পে। সাকিব আল হাসানের দারুণ দুটি ডেলিভারি, যেন তার সেরা সময়ের ঝলক! স্রেফ প্রস্তুতি ম্যাচ যদিও, তবু আত্মবিশ্বাস বেড়ে যাওয়ার কথা অনেক।
  • ইফরান-মিরাজের হাত ধরে খেলাঘরের চতুর্থ জয়
    আবারও ব্যর্থ পারটেক্সের ব্যাটসম্যানরা। ইফরান হোসেনের পেস কিংবা মেহেদী হাসান মিরাজ ও টিপু সুলতানের স্পিনের সঙ্গে খুব একটা লড়াই করতে পারেননি তারা। বোলারদের নৈপুণ্যে তলানিতে থাকা দলটির বিপক্ষে সহজেই জিতেছে খেলাঘর।
  • মিরাজ-ফরহাদের ব্যাটে খেলাঘরের জয়
    টিপটিপ বৃষ্টি ঝরছে তখন। সময়ের ডাক যেন শুনতে পেলেন ফরহাদ হোসেন। সুজন হাওলাদারের অফ স্টাম্পের বাইরের বল ফ্লিক করে ওড়ালেন ছক্কায়। সময়ের পরিক্রমায় সেটিই হয়ে গেল ম্যাচের ভাগ্য নির্ধারক। ওই শটের পরই বৃষ্টির বেগ বেড়ে বন্ধ হলো খেলা। ফরহাদের দল ম্যাচটি জিতে গেল ৫ রানে!
  • মিরাজ-জহুরুলের ফিফটিতে খেলাঘরের দারুণ জয়
    নাবিল সামাদের বল স্লগ সুইপে ড্রেসিং রুমের দুয়ারে আছড়ে ফেললেন মেহেদী হাসান মিরাজ। দেখালেন নিজের হাতের জোর। খানিকপর সাব্বির রহমানের বল উড়িয়ে প্রায় কাছাকাছিই ফেললেন জহুরুল ইসলাম। ওই দুটি শটে মিশে থাকল দুজনের দাপটের ছাপ। বাকি সময়টাও দারুণ ব্যাটিংয়ে লিগে খেলাঘরকে প্রথম জয় এনে দিলেন এই দুজন।
  • মুশফিক-সাকিবদের থেকে শেখার তাগিদ মিরাজের
    একটা সময় অনুসরণের জন্য বাংলাদেশের ক্রিকেটারদের তাকাতে হতো বিদেশিদের দিকে। অনুপ্রেরণা বা আদর্শ হিসেবে মানা হতো তাদের। এখন বদলে গেছে প্রেক্ষাপট। বিশ্বমানের খেলোয়াড় যে আছে ঘরেই। মুশফিকুর রহিম, সাকিব আল হাসানদের দেখে তরুণদের শেখার তাগিদ দিলেন মেহেদী হাসান মিরাজ।
  • সতীর্থরা কতটা আগলে রেখেছিলেন, মনে পড়ছে মিরাজের
    সাফল্যের উচ্ছ্বাসে ভেসে যাচ্ছেন না মেহেদী হাসান মিরাজ। দেশের হয়ে বোলারদের র‌্যাঙ্কিংয়ে সর্বোচ্চ রেটিং পয়েন্ট পাওয়ার পর তার মনে পড়ছে, কঠিন সময়ে কতটা আগলে রেখেছিলেন সতীর্থরা। তরুণ এই অফ স্পিনারের ধারণা, সে সময় এতোটা সহায়তা না পেলে হয়তো আজ ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে দুই নম্বরে যেতে পারতেন না তিনি।  
  • শেষ ম্যাচেও ১০ পয়েন্ট চাই বাংলাদেশের
    সিরিজ নিশ্চিত হয়ে গেছে। শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ওয়ানডে কি তাহলে হারাবে গুরুত্ব? মেহেদী হাসান মিরাজ জোর দিয়ে বললেন, এমনটা হওয়ার কোনো সুযোগ নেই। বাংলাদেশের অফ স্পিনিং অলরাউন্ডার জানালেন, আইসিসি ওয়ানডে সুপার লিগের ম্যাচ হওয়ায় ১০ পয়েন্টে চোখ রেখেই মাঠে নামবে দল।
  • ছোট ছোট কাজ করে বড় সাফল্য মিরাজের
    টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের পথচলা শুরু। সময়ের সঙ্গে মেহেদী হাসান মিরাজ এখন বাংলাদেশ ওয়ানডে দলেরও গুরুত্বপূর্ণ সদস্য। উঠেছেন ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ের দুই নম্বরে। দারুণ এই পথচলায় স্রেফ ছোট ছোট বিষয়গুলোতে মনোযোগ দিয়েই আজকের এই সাফল্য, বললেন অফ স্পিনিং অলরাউন্ডার।
  • র‌্যাঙ্কিংয়ে দুই নম্বরে মিরাজ, ক্যারিয়ার সেরা অবস্থানে মুশফিক
    একজন বল হাতে নেতৃত্ব দিচ্ছেন, আরেক জন টানছেন ব্যাটিংয়ে। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম সিরিজ জয়ে তাদের অবদানের ছাপ পড়েছে র‌্যাঙ্কিংয়ে। আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ের দুই নম্বরে উঠে এসেছেন মেহেদী হাসান মিরাজ। ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে মুশফিকুর রহিম। দুই জনই পেয়েছেন দেশের সেরা রেটিং পয়েন্ট।
  • দলে না থাকা দুই কোচকে কৃতিত্ব দিলেন মিরাজ
    একজন পারিবারিক কারণে এই সিরিজে নেই। আরেকজন এখন জাতীয় দল বা বিসিবি থেকেই বেশ দূরে। কিন্তু দুজনই মেহেদী হাসান মিরাজের কাছে আপনজন। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে ম্যাচ জেতানো বোলিংয়ের পর এই অফ স্পিনার বললেন, দেশের দুই কোচ নাজমুল আবেদীন ফাহিম ও সোহেল ইসলামের সংস্পর্শে নিজেকে শাণিত করেছেন তিনি।
  • হাসারাঙ্গার ঝড় থামিয়ে বাংলাদেশের জয়
    ব্যাটে-বলে পরিপাটি পারফরম্যান্সে বড় জয়ের আয়োজন হয়ে গিয়েছিল। বাংলাদেশের সেই সাজানো বাগান অনেকটা এলেমেলো করে দিলেন ভানিন্দু হাসারাঙ্গা। তবে তরুণ শ্রীলঙ্কানের বীরোচিত পারফরম্যান্স শেষ পর্যন্ত পূর্ণতার রূপ পেল না। তাকে থামিয়েই জয়ের ফুল ফোটাল বাংলাদেশ। ।
  • দুই পজিশন মিলিয়ে লিটনের ফিফটি, মিরাজের ৩ উইকেট
    ইনিংস ওপেন করে ২৭ রানে অপরাজিত, আবার সাতে নেমে ৬৪ রান করে স্বেচ্ছাবসর। দুই পজিশনে ব্যাটিং অনুশীলন সেরে নিলেন লিটন দাস। প্রথমে শূন্য রানে আউট হয়ে আবার ব্যাটিংয়ে নেমে রানের দেখা পেলেন মুমিনুল হক। বল হাতে ৩ উইকেট নিয়ে প্রস্তুতি খারাপ হলো না মেহেদী হাসান মিরাজেরও।
  • শততম টেস্টের সেই প্রতিজ্ঞা ও নিবেদন মনে পড়ছে মিরাজের
    দেশের বাইরে বাংলাদেশের সবশেষ টেস্ট জয় শ্রীলঙ্কায়। বিদেশের মাঠে সবচেয়ে স্মরণীয় টেস্ট জয়ও সেটি। আগের টেস্টে বাজেভাবে হারার ধাক্কা সামলে নিজেদের শততম টেস্টে দুর্দান্ত স্কিল আর টিম স্পিরিটের প্রদর্শনীতে ওই জয় পেয়েছিল বাংলাদেশ। এবারও শ্রীলঙ্কায় সেই জয়ের রেসিপি কাজে লাগাতে চান স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ।
  • শৈশবের কোচকে জাতীয় দলে পেয়ে রোমাঞ্চিত মিরাজ
    আগের সিরিজে বাংলাদেশের স্পিন বোলিং কোচ ছিলেন ড্যানিয়েল ভেটোরি। শ্রীলঙ্কায় থাকছেন সোহেল ইসলাম। দুজনের প্রোফাইলে আকাশ-পাতাল ফারাক। কিংবদন্তি ভেটোরির সঙ্গে তুলনাই চলে না সোহেলের। তবে একটা জায়গায় তিনি অনেক এগিয়ে। বাংলাদেশের স্পিনারদের তার চেয়ে ভালো চেনে আর কে! বাংলাদেশের স্পিন আক্রমণের গুরুত্বপূর্ণ অস্ত্র মেহেদী হাসান মিরাজ যেমন উচ্ছ্বসিত তার ছেলেবেলার কোচকে জাতীয় দলে পেয়ে।
  • মিরাজকে বৈচিত্র্যের গুরুত্ব বুঝিয়েছেন ভেটোরি
    স্পিন বোলিং দিয়ে নিউ জিল্যান্ডে সফল হওয়ার উপায় ড্যানিয়েল ভেটোরির চেয়ে ভালো আর কে জানেন! কিউইদের স্পিন কিংবদন্তি এখন বাংলাদেশের স্পিন বোলিং কোচ। তার কাছ থেকে মেহেদী হাসান মিরাজ জেনেছেন, এখানে সাফল্য পেতে প্রয়োজন বোলিংয়ে বৈচিত্র্য। বাংলাদেশের এই অফ স্পিনার এখন ভেটোরির সঙ্গে কাজ করছেন বৈচিত্র্য বাড়ানো নিয়ে।
  • রেকর্ডের অনুপ্রেরণায় এগিয়ে যেতে চান মিরাজ
    ওয়েস্ট ইন্ডিজ সিরিজে যেন দুই হাত ভরে পাচ্ছেন মেহেদী হাসান মিরাজ। প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি ছুঁয়েছেন প্রথম টেস্টে। পরের টেস্টে গড়েছেন দেশের হয়ে লাল বলে দ্রুততম একশ উইকেটের রেকর্ড। এই রেকর্ডের অনুপ্রেরণায় সাফল্যের পথে এগিয়ে যেতে চান মিরাজ। ক্যারিয়ারকে নিয়ে যেতে চান অনেক দূর।
  • উইন্ডিজ থেকেই উইন্ডিজকে হারানোর প্রেরণা মিরাজের
    দ্বিতীয় ইনিংসে দ্রুত ৩ উইকেট হারিয়ে চাপে পড়লেও বাংলাদেশকে চ্যালেঞ্জিং লক্ষ্য দেওয়ার পথেই আছে ওয়েস্ট ইন্ডিজ। উইকেটে স্পিনারদের জন্য টার্ন মিলতে শুরু করায় তিনশ রানের আশেপাশের যে কোনো লক্ষ্যই ছোঁয়া কঠিন হবে বলে মনে করছেন মেহেদী হাসান। একই সঙ্গে চট্টগ্রাম টেস্টে ওয়েস্ট ইন্ডিজের জয় আশাও দেখাচ্ছে তাকে।
  • রেকর্ড গড়ে মিরাজের ১০০ উইকেট
    অপেক্ষা ছিল চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিন থেকে। সেদিন হয়নি, হয়নি সেই টেস্টের হতাশার শেষ দিনেও। মিরপুরে এসেও কেটে গেল দুই দিন। অবশেষে তৃতীয় দিন শেষ সেশনে শেষ হলো মেহেদী হাসান মিরাজের প্রতীক্ষা। রেকর্ড গড়ে এই অফ স্পিনার পা রাখলেন ১০০ উইকেটে।
  • তিনশর নিচে গুটিয়ে গেল বাংলাদেশ
    লিটন দাস ও মেহেদী হাসান মিরাজ দারুণ একটি সেশন কাটানোর পর রাকিম কর্নওয়ালের স্পিনে ধস নামল বাংলাদেশের ইনিংসে। স্বাগতিকদের তিনশ রানের নিচে থামিয়ে শতরানের লিড পেল ওয়েস্ট ইন্ডিজ। 
  • লিটন-মিরাজের ব্যাটে বাংলাদেশের দারুণ সেশন
    মোহাম্মদ মিঠুন ও মুশফিকুর রহিমের দুটি উইকেট উপহারের ফলে অনেক শঙ্কায় পড়ে যাওয়া বাংলাদেশকে টানছেন লিটন দাস ও মেহেদী হাসান মিরাজ। ফিফটি তুলে নেওয়া দুই ব্যাটসম্যান শতরানের জুটিতে এড়িয়েছেন ফলো অন। দলকে উপহার দিয়েছেন প্রথম উইকেটশূন্য সেশন।  
  • র‍্যাঙ্কিংয়ে সাকিব-মুমিনুলদের উন্নতি
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে বাংলাদেশ হারলেও ব্যক্তিগত পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন মেহেদী হাসান মিরাজ, মুমিনুল হক ও সাকিব আল হাসান। আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তাদের।
  • উইন্ডিজ এতো ভালো ব্যাটিং করবে ভাবেনি বাংলাদেশ
    টেস্টের শেষ দিনে ৭ উইকেটে ২৮৫ রানের সমীকরণ ক্যারিবিয়ানরা মিলিয়ে ফেলবে, কল্পনাতেও ছিল না মেহেদী হাসান মিরাজের। তার কল্পনাতীত কাজটিই করে দেখায় প্রতিপক্ষ। কাইল মেয়ার্সের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরিতে রূপকথার এক জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। সফরকারীরা এতো ভালো ব্যাটিং করে ফেলবে, একবারের জন্যও ভাবেনি বাংলাদেশ দল।
  • সাকিব ভাই থাকলে ভালো হতো: মিরাজ
    সাকিব আল হাসানকে নিয়ে চট্টগ্রামে শুরু হওয়া হাহাকার বয়ে এলো ঢাকায়ও। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে সাকিবকে পাওয়া যায়নি তিন দিন। তার অভাব তীব্রভাবে অনুভব করেছে দল। মিরপুর টেস্টে তো তাকে পাওয়া যাবে না শুরু থেকেই। অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের তাই অকপট স্বীকারোক্তি, এই টেস্টেও সাকিবকে মনে পড়বে দলের।
  • বড় লিডের পর এলোমেলো বাংলাদেশের টপ অর্ডার
    বাংলাদেশের বোলিংয়ের স্বস্তি অনেকটা উবে গেল ব্যাটিংয়ে নেমে। ওয়েস্ট ইন্ডিজ ইনিংসের শেষ দিকে উইকেটের যে স্রোত, প্রবল বেগে ধেয়ে এসে তা ভাসিয়ে দিল বাংলাদেশের টপ অর্ডারও। বড় লিডের পরও তাই দিনশেষে অস্বস্তির কাঁটার খোঁচাখুচি।
  • স্পিন ত্রয়ীর নৈপুণ্যে বাংলাদেশের বড় লিড
    স্পিন চতুষ্টয় নিয়ে শুরু করা ম্যাচের তৃতীয় সকালে বাংলাদেশ হয়ে গেল স্পিন ত্রয়ীর দল। ঊরুর চোটে দর্শক হয়ে রইলেন স্পিনারদের শিরোমণি সাকিব আল হাসান। তবে ক্যারিবিয়ানদের ভোগালেন বাকি তিন জন। মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও নাঈম হাসান মিলে দলকে এনে দিলেন বড় লিড।
  • মিরাজের সেঞ্চুরিতে বিশপের উচ্ছ্বাস
    দুটি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নেতৃত্ব দিয়েছেন দলকে। বয়সভিত্তিক ক্রিকেটের ধাপ পেরিয়ে রাঙিয়েছেন টেস্ট অভিষেক। এবার পেলেন প্রথম টেস্ট সেঞ্চুরির স্বাদ। মেহেদী হাসান মিরাজের এই অর্জনে উচ্ছ্বসিত জনপ্রিয় ক্যারিবিয়ান ধারাভাষ্যকার ও সাবেক ফাস্ট বোলার ইয়ান বিশপ।
  • বোলিং মিরাজের ‘অস্ত্র’, ব্যাটিং ‘আত্মবিশ্বাস’
    নিজের ব্যাটিং প্রতিভার প্রতি সুবিচার করছেন না মেহেদী হাসান মিরাজ, অভিযোগ শোনা যায় প্রায়। দল তার ব্যাটিংকে কতটা গুরুত্ব দিচ্ছে, সেই প্রশ্নও ওঠে নিয়মিত। কিন্তু মিরাজের কাছে ভাবনাটা এতটা সোজাপাপ্টা নয়। তিনি দেখেন বাংলাদেশ দলের বাস্তবতা, দলে জায়গার লড়াইয়ে নিজেকে এগিয়ে রাখার তাড়না। টেস্ট সেঞ্চুরির পরও তাই বোলিং সত্ত্বাই মিরাজের কাছে পাচ্ছে সর্বোচ্চ গুরুত্ব।
  • মিরাজের ‘টেনশনে’ মুস্তাফিজের ‘ভয়’
    নিজের প্রথম সেঞ্চুরির অপেক্ষায় এক ব্যাটসম্যান। তখন যদি উইকেটে যান শেষ ব্যাটসম্যান, ভয় তার খানিকটা লাগার কথা বটে! আর সেঞ্চুরির কাছে থাকা ব্যাটসম্যান যদি হয় কাছের বন্ধু, তাহলে তো ভয়ের সঙ্গে রোমাঞ্চ-উত্তেজনা, সব অনুভূতি মিলিয়েই জট পাকানোর কথা ভেতরে। মেহেদী হাসান মিরাজের সঙ্গে উইকেটে যোগ দেওয়ার পর এমন অবস্থাই ছিল মুস্তাফিজুর রহমানের।
  • কোচ চেয়েছিলেন সেঞ্চুরি, বিশ্বাস ছিল না মিরাজের
    শিষ্যর কাছে গুরুর চাওয়া একটি সেঞ্চুরি। শিষ্য নিজের মনেই হাসেন। ব্যাটিং অর্ডারের এত নিচে নেমে সেঞ্চুরি তো সম্ভব নয়। গুরু তবু সাহস দেন। উজ্জীবিত শিষ্য সত্যিই সেঞ্চুরি উপহার দিয়ে ফেলেন! প্রথম টেস্ট সেঞ্চুরির পর মেহেদী হাসান মিরাজ শোনালেন তার প্রথম কোচ আল মাহমুদের কাছ থেকে পাওয়া সেই প্রেরণার গল্প।
  • সিনিয়রদের পরামর্শে ‘বুক বড় হয়ে যায়’ মিরাজের
    বেশ কিছুদিন আগে থেকে মুশফিকুর রহিমের সঙ্গে ব্যাটিং অনুশীলন করছিলেন মেহেদী হাসান মিরাজ। টেস্ট সিরিজের আগে তাকে কিছু পরামর্শ দেন তামিম ইকবাল। টেস্টের দ্বিতীয় দিনে উইকেটে যাওয়ার পর গুরুত্বপূর্ণ পরামর্শ পান সাকিব আল হাসানের কাছ থেকে। প্রথম টেস্ট সেঞ্চুরির পর মিরাজ কৃতজ্ঞতাভরে জানালেন, সিনিয়রদের কাছ থেকে পাওয়া প্রেরণার কথা।
  • মিরাজের শতকের পর মুস্তাফিজের জোড়া শিকার
    মেহেদী হাসান মিরাজের সেঞ্চুরিতে গড়ে দেওয়া ভিতে দাঁড়িয়ে নতুন বলে আগুন ঝরা বোলিং উপহার দিলেন মুস্তাফিজুর রহমান। ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিংয়ে জোর ধাক্কা লাগল শুরুতেই। তবে অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটের দৃঢ়তায় শেষ পর্যন্ত দিনটা খানিকটা স্বস্তিতে শেষ করতে পারল ক্যারিবিয়ানরা।
  • ৮ বছরের পরিক্রমা ও মিরাজের সেঞ্চুরি
    ২০১৩ সালের এপ্রিলে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে যুব টেস্টে শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। অধিনায়ক মোসাদ্দেক হোসেনের পাশাপাশি ওই ম্যাচে সেঞ্চুরি করেছিলেন ১৫ বছর বয়সী এক ব্যাটসম্যান। সময়ের পরিক্রমায় সেদিনের সেই কিশোর দেশকে দুটি যুব বিশ্বকাপে নেতৃত্ব দিয়ে, বয়সভিত্তিক ক্রিকেটে আলোড়ন তুলে, টেস্ট আবির্ভাব রাঙিয়ে, আন্তর্জাতিক ক্রিকেটেও এখন পরিচিত মুখ। কিন্তু আরেকটি সেঞ্চুরি ছিল অধরা। অবশেষে এতটা পথ পেরিয়ে, আশা-হতাশা ছড়িয়ে, আবার তিনি পেলেন শতরানের স্বাদ। মেহেদী হাসান মিরাজ!
  • মিরাজের অসাধারণ সেঞ্চুরিতে চারশ পেরিয়ে বাংলাদেশ
    সিঙ্গেল নেওয়ার সময় শূন্যে লাফানো আর মুষ্ঠিবদ্ধ হাত বাতাসে ছুঁড়লেন এক দফায়। দ্বিতীয় রান নেওয়ার সময় আরেক দফায়। এরপর যেন ডানা মেলে দিয়ে ভেসে চললেন। একটু থেমে সিজদাও দেওয়া হয়ে গেল। মেহেদী হাসান মিরাজের উদযাপন যেন শেষই হচ্ছিল না। প্রথম টেস্ট সেঞ্চুরির অনির্বচনীয় স্বাদ বলে কথা!
  • শীর্ষ পাঁচ চিন্তাও করতে পারেননি মিরাজ
    চট্টগ্রামে বুধবার সিটি কর্পোরেশন নির্বাচনের উত্তাপ। ক্রিকেটীয় উত্তেজনা এ দিন তাই ছিল মিইয়ে। দুই দলেরই হোটেল থেকে বের হওয়া নিষেধ। এমন নিস্তরঙ্গ দুপুরেই হঠাৎ বাংলাদেশ দলে আনন্দের ঢেউ হয়ে এলো আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের খবর। বোলারদের র‌্যাঙ্কিংয়ে সেরা দশে বাংলাদেশের দুই জন; চারে মেহেদী হাসান মিরাজ, আটে মুস্তাফিজুর রহমান। দুই বন্ধুকে অভিনন্দন, শুভেচ্ছায় ভাসালেন সতীর্থরা।
  • চারে মিরাজ, দশে ফিরলেন মুস্তাফিজ
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বল হাতে দারুণ ধারাবাহিক পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন মেহেদি হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমান। আইসিসির ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো শীর্ষ দশে জায়গা করে নিয়েছেন বাংলাদেশি অফ স্পিনার। বাঁহাতি পেসার মুস্তাফিজ ফিরেছেন সেরা দশে।
  • চেনা অস্ত্রে ঘায়েল হওয়ার আক্ষেপ উইন্ডিজ কোচের
    চেনা মুখগুলোই করেছে ক্যারিবিয়ানদের সবচেয়ে বড় সর্বনাশ। সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের স্পিন প্রথম দুই ম্যাচে ভুগিয়েছে সফরকারী ব্যাটসম্যানদের। এতো জানাশোনা থাকার পরও এই দুই জনকে সামলাতে না পারায় আক্ষেপ ঝরল ওয়েস্ট ইন্ডিজের সহকারি কোচ রডি ইস্টউইকের কণ্ঠে।
  • মিরাজের লড়াই নিজের সঙ্গে
    অভিষেকের পর প্রায় তিন বছর হতে চললেও ওয়ানডেতে এখনও জায়গা যেন থিতু নয় মেহেদী হাসান মিরাজের। তাকে চ্যালেঞ্জ জানাতে এগিয়ে আসছেন অনেক তরুণ। তবে তাদের নিয়ে একদমই ভাবছেন না মিরাজ। তার প্রতিযোগিতা নিজের সঙ্গেই।
  • ‘অনেক দিন পর’ ম্যাচ সেরা হয়ে উচ্ছ্বসিত মিরাজ
    সিরিজ শুরুর আগেই মেহেদী হাসান মিরাজ বলেছিলেন, প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ বলেই পাচ্ছেন বাড়তি আত্মবিশ্বাস। পারফরম্যান্সেও তা ফুটিয়ে তুললেন তরুণ এই অফ স্পিনার। করলেন ক্যারিয়ার সেরা বোলিং। ম্যাচ সেরা হয়ে খুশিতে ভাসছেন মিরাজ।
  • হতাশা পেছনে ফেলে মিরাজের ক্যারিয়ার সেরা বোলিং
    ৭-১-২৯-১, ওয়ানডেতে যে কোনো মানদণ্ডেই বেশ ভালো বোলিং। তবে প্রতিপক্ষ যখন ১২২ রানে গুটিয়ে যায়, সতীর্থরা যখন আলো ছড়ায় আরও বেশি, তখন অমন বোলিংয়েও খানিকটা অতৃপ্তি অস্বাভাবিক নয়। প্রথম ম্যাচের পর সেই আক্ষেপের জায়গাটুকু ছিল মেহেদী হাসান মিরাজের। সেই হতাশা পেছনে ফেলে বাংলাদেশের অফ স্পিনার এবার করলেন ক্যারিয়ার সেরা বোলিং।
  • প্রিয় প্রতিপক্ষ বলেই জোর আশায় মিরাজ
    তিন নেটের একটাতে একা মেহেদী হাসান মিরাজ। স্পট বোলিংয়ে কাটল অনেকটা সময়। ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগে বুধবার অনুশীলনে তিনি ঝালাই করে নিলেন নিজের লাইন, লেংথ। ক্যারিবিয়ানদের সামনে পেয়ে একটা জায়গা তার আগেই ঠিক হয়ে গেছে, আত্মবিশ্বাস। এবার বোলিংয়ের ঘাটতিটুকু পূরণ করে নিজেকে ফিরে পাওয়ার লড়াইয়ে নেমে যেতে প্রস্তুত মিরাজ।
  • এখনও মিরাজের প্রেরণা এশিয়া কাপের ফাইনাল
    প্রথম ম্যাচে শূন্য, পরের ম্যাচে ১। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের প্রথম দুই ম্যাচে ব্যাট হাতে মেহেদী হাসান মিরাজের এই হলো প্রাপ্তি। ব্যাটিং ওপেন করার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি ফরচুন বরিশালের অফ স্পিনিং অলরাউন্ডার। তবে ভালো করার আশা ছাড়ছেন না মিরাজ। তার প্রেরণা সেই ২০১৮ এশিয়া কাপের ফাইনালের ব্যাটিং।
  • কামরুল-মিরাজের দারুণ বোলিং, তামিমের ম্যাচ জেতানো ইনিংস
    চার ছক্কায় ম্যাচ হারানোর হতাশা পেছনে ফেলে দারুণ বোলিং উপহার দিলেন মেহেদী হাসান মিরাজ। শেষ দিকে জ্বলে উঠলেন কামরুল ইসলাম রাব্বি। নিয়ন্ত্রিত বোলিং-ফিল্ডিংয়ের পর তামিম ইকবালের দুর্দান্ত অপরাজিত ইনিংসে জিতল ফরচুন বরিশাল।
  • ‘মার না খেলে কী ভালো বোলার হওয়া যায়!’
    ‘মার না খেলে কী ভালো বোলার হওয়া যায়…!’, ফোন কল রিসিভ করেই এই কথা বলে বেশ এক চোট হেসে নিলেন মেহেদী হাসান মিরাজ। ফরচুন বরিশালের অফ স্পিনিং অলরাউন্ডার ফোন কল পেয়েই বুঝে গেছেন, তাকে কোন প্রসঙ্গে জিজ্ঞেস করা হবে। তার হাসি ও রসিকতায় ফুটে উঠল, আগের রাতের দুঃসহ অভিজ্ঞতার ধাক্কা সামলে নিতে পেরেছেন অনেকটা।
  • বাবা হলেন মিরাজ
    বাবা হলেন জাতীয় ক্রিকেট দলের অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। ঢাকার একটি হাসপাতালে শনিবার সকালে মিরাজ ও রাবেয়া আক্তার প্রীতি দম্পতির কোলজুড়ে এসেছে পুত্র সন্তান।
  • ‘নিয়ন্ত্রণ থাকছে না’ মিরাজের বোলিংয়ে
    লাইন-লেংথ আর নিয়ন্ত্রণ, এসবই মূলত মেহেদী হাসান মিরাজের বোলিংয়ের মূল শক্তি। কিন্তু করোনাভাইরাসের কারণে হারানো দিনগুলিতে যেন হারিয়ে গেছে বোলিংয়ের মূল মন্ত্র। বিরতির পর নেটে ফিরে বোলিংয়ে নিয়ন্ত্রণ রাখতে না পারার অস্বস্তিতে ভুগছেন এই অফ স্পিনিং অলরাউন্ডার।
  • ফিটনেস ধরে রাখতে মিরাজের ব্যস্ত সময়
    ক্রিকেট ফেরার অপেক্ষা যেন অসহনীয় হয়ে উঠেছে। খেলার জন্য উন্মুখ হয়ে আছেন মেহেদী হাসান মিরাজ। অপেক্ষার এই সময়ে ফিটনেস ধরে রাখতে জিম ও মাঠে ব্যস্ত সময় কাটছে তরুণ অফ স্পিনিং অলরাউন্ডারের।
  • নায়কদের নায়ক: পাওয়ারকে দেখে অ্যাকশন বদলেছিলেন মিরাজ
    ক্রিকেটকে তখন সবে কিছুটা গুরুত্ব দিয়ে দেখার শুরু। নিজেকে খোঁজার ও বোঝার চেষ্টা করছিলেন মেহেদী হাসান মিরাজ। একটি দলের সঙ্গে অনুশীলন করতেন। একেকদিন একেকরকম বোলিং অ্যাকশন চেষ্টা করতেন। একদিন টিভিতে দেখলেন রমেশ পাওয়ারের বোলিং। বড় কোনো তারকা ছিলেন না পাওয়ার, খুব পরিচিতও নন। কিন্তু ভারতের এই অফ স্পিনারের অ্যাকশন দারুণভাবে দোলা দিল মিরাজের মনে!
  • মাঠ থেকে দেখা: ১০ উইকেটের সেশনে বাংলাদেশের দুর্দান্ত জয়
    ২৭‌৩ রান তাড়ায় উদ্বোধনী জুটিতেই শতরান। ইংল্যান্ডের জয় মনে হচ্ছিল নাগালে। অ্যালেস্টার কুক ও বেন ডাকেট যখন দৃঢ় পায়ে এগিয়ে নিচ্ছিলেন দলকে, মিরপুরের গ্যালারি থেকে গুটি গুটি পায়ে বেরিয়ে যাচ্ছিলেন অনেক দর্শক। গ্র্যান্ড স্ট্যান্ডে বসে আসাদুল হকও ভাবছিলেন, চলেই যাবেন। কিন্তু মনের সায় মিলল না। মনের কোথাও উঁকি দিচ্ছিল জয়ের স্বপ্ন। আসাদুল থেকে গেলেন এবং শেষ পর্যন্ত স্বাক্ষী হলেন বাংলাদেশের অসাধারণ এক জয়ের।
  • মনকে বশ করাই মাশরাফি-তামিমদের বড় চ্যালেঞ্জ
    মাঠের ডাক তো আছেই। মন ছুটে যায় সেই টানে। ঘরে পড়ে থাকা ব্যাট-বল যেন আগের চেয়ে বেশি আকর্ষণ করছে। ক্রিকেটের বাইরে বন্ধু-আড্ডা-ঘোরাফেরা তো আছেই। এই অস্বাভাবিক সময়ে স্বাভাবিক সবকিছুর টান যেন আরও প্রবলভাবে অনুভব করছেন ক্রিকেটাররা। ঘরবন্দি এই সময়ে সবচেয়ে বড় চ্যালেঞ্জ মনকে মানানো। কঠিন সেই কাজ কে কিভাবে করছেন, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে সেই গল্প শোনালেন ক্রিকেটারদের কয়েক জন।
  • মিরাজ-নাঈমের লড়াইয়ে দলের লাভ দেখছেন অধিনায়ক
    নাঈম হাসানের পারফরম্যান্সকে অনেকে দেখছেন মেহেদী হাসান মিরাজের জন্য জেগে ওঠার বার্তা হিসেবে। মুমিনুল হক সরাসরি সেটি বলছেন না। তবে অধিনায়ক হিসেবে দারুণ উপভোগ করছেন দুই তরুণ অফ স্পিনারের লড়াই। পরস্পরকে ছাপিয়ে যাওয়ার এই প্রতিযোগিতায় চূড়ান্ত লাভ যে দলেরই!
  • লিটন-আফিফ ও শান্ত-মিরাজ, সফল দুই জুটির দ্বৈরথ
    মিরপুর একাডেমি মাঠে ফিল্ডিং অনুশীলন করছিলেন নাজমুল হোসেন শান্ত ও মেহেদী হাসান মিরাজ। খুলনা টাইগার্সের অনুশীলনে দুজনকে দেখা গেল দারুণ প্রাণবন্ত। রাজশাহী রয়্যালসের অনুশীলন ছিল না। নিজের তাগিদে তবু ব্যাটিং করতে এসেছিলেন লিটন দাস। একাডেমি মাঠে দেখা হলো তাদের, একচোট আড্ডাও জমল তিন জনের। স্রেফ আফিফ হোসেন থাকলেই পেত পূর্ণতা। এই বিপিএলের চার আলোচিত চরিত্রকে পাওয়া যেত এক ফ্রেমে!
  • কুমিল্লাকে উড়িয়ে শেষ চারে মুশফিকের খুলনা
    অধরা তিন অঙ্ক ছুঁতে শেষ বলে প্রয়োজন ছিল ৩ রান, পারেননি মুশফিকুর রহিম। তবে অধিনায়কের ক্যারিয়ার সেরা ইনিংস ও মেহেদী হাসান মিরাজের ঝড়ো ব্যাটিংয়ে বড় সংগ্রহ গড়ে খুলনা টাইগার্স। পরে কুমিল্লা ওয়ারিয়র্সকে দাঁড়াতেই দেয়নি খুলনার বোলাররা। অনায়াস জয়ে বিপিএলে শেষ চার নিশ্চিত করেছে মুশফিকের দল। 
  • বিশ্বকাপে চোখ রেখে বিপিএলে মিরাজ
    একের পর এক ম্যাচে খরুচে বোলিংয়ের মাশুল দিতে হয়েছে জাতীয় দলে জায়গা হারিয়ে। বিশ্বকাপে চোখ রেখে টি-টোয়েন্টি দলে ফিরতে উন্মুখ মেহেদী হাসান মিরাজ। খুলনা টাইগার্সের তরুণ এই অফ স্পিনার উন্নতির প্রমাণ দেওয়ার মঞ্চ হিসেবে বেছে নিয়েছেন বঙ্গবন্ধু বিপিএলকে।
  • বাংলাদেশের দুই ‘কনকাশন সাব’
    প্রায় বিনা প্রস্তুতিতে গোলাপি বলে ম্যাচ খেলতে নামার যেন মাশুল দিচ্ছে বাংলাদেশ। দিশাহীন ব্যাটিংয়ে প্রথম ইনিংসে গুটিয়ে গেছে একশ পেরিয়েই। দুই ক্রিকেটার ছিটকে গেছেন ম্যাচের মাঝ পথেই। লিটন দাসের পর নাঈম হাসানেরও ‘কনকাসন সাব’ নিতে হয়েছে তাদের।
  • স্কোয়াডে বাড়তি ব্যাটসম্যান না রাখার মাশুল দিল বাংলাদেশ
    কলকাতা টেস্টে আর খেলা হচ্ছে না লিটন দাসের। হেলমেটে বল লাগার পর তার জায়গায় ‘কনকাশন সাব’ হিসেবে ব্যাটিংয়ে নামেন অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ।
  • ইনিংস বড় করতে হবে : মিরাজকে মুশফিক
    অনুশীলনের ফাঁকে অনেকটা সময় ধরে মুশফিকুর রহিমের সঙ্গে কথা বলতে দেখা গেল মেহেদী হাসান মিরাজকে। কি কথা বলছিলেন তারা? অনুশীলন শেষে মিরাজ জানালেন, কিভাবে ইনিংস বড় করা যায়, সে ব্যাপারে তাকে পরামর্শ দিচ্ছিলেন মুশফিক।  
  • গোলাপি বলে স্পিনারদেরও ভূমিকা দেখছেন মিরাজ
    বাড়তি সুইং, আচমকা বাউন্স, বেশি গতি… গোলাপী বল নিয়ে আলোচনার সবটুকু যেন পেস বোলিং নিয়ে। স্পিনারদের সাফল্যের পথ তাহলে কি? মেহেদী হাসান মিরাজের বিশ্বাস, দিবা-রাত্রির টেস্টে ভূমিকা থাকবে স্পিনারদেরও। স্কিড,টার্ন আর বাউন্স মিলিয়ে গোলাপি বলে তারাও হতে পারেন কার্যকর।
  • মুশফিক-শান্তর আক্ষেপ, মিরাজের দারুণ বোলিং
    থিতু হয়েও ইনিংস বড় করতে পারলেন না মুশফিকুর রহিম। এবারের লিগে নিজের প্রথম ইনিংসে ব্যর্থ হলেন নাজমুল হোসেন শান্ত। অন্য ব্যাটসম্যানরাও খেলতে পারলেন না বড় ইনিংস। দ্বিতীয় রাউন্ডে মেহেদী হাসান মিরাজের দারুণ বোলিংয়ে খুলনার বিপক্ষে প্রথম দিনেই গুটিয়ে গেছে রাজশাহী।
  • এনসিএলে 'এলোমেলো বোলিং' কাটিয়ে ওঠার লক্ষ্য মিরাজের
    নিউ জিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টন টেস্টে একমাত্র ইনিংসে করেছিলেন রান দেওয়ার ডাবল সেঞ্চুরি। চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষেও ছিলেন নিজের ছায়া হয়ে। সবশেষ দুই টেস্টে নিজের এলোমেলো বোলিং নিয়ে দুর্ভাবনায় আছেন মেহেদী হাসান মিরাজ। ছন্দ ফিরে পেতে তরুণ এই অফ স্পিনার মনোযোগ দিচ্ছেন এনসিএলে।
  • মিরাজের ৭ উইকেটের পর মুমিনুলের সেঞ্চুরি
    আগের দিন শেষ বেলায় ঘুরে দাঁড়ানো বাংলাদেশ ‘এ’ দল দ্বিতীয় দিন গুঁড়িয়ে দিয়েছে শ্রীলঙ্কা ‘এ’ দলকে। ৭ উইকেট নিয়ে এতে নেতৃত্ব দিয়েছেন মেহেদী হাসান মিরাজ। ব্যাটিংয়ে সফরকারীদের টেনেছেন মুমিনুল হক। দারুণ সেঞ্চুরিতে দলকে এনে দিয়েছেন লিড।
  • মিরাজ-ইবাদতের বোলিংয়ে ঘুরে দাঁড়াল 'এ' দল
    শ্রীলঙ্কা ‘এ’ দলকে দারুণ শুরু এনে দিয়েছিলেন পাথুম নিসানকা আর কামিন্দু মেন্ডিস। মেহেদী হাসান মিরাজ ও ইবাদত হোসেনের বোলিংয়ে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ ‘এ’ দল।
  • ম্যারাথন বোলিংয়ে মিরাজের ৫ উইকেট
    তিন পেসার মিলে নিতে পেরেছেন কেবল ২ উইকেট। তাদের হতাশার দিনে ম্যারাথন বোলিংয়ে ৫ উইকেট নিয়েছেন মেহেদী হাসান মিরাজ। তৃতীয় ও শেষ দিন আলো ছড়িয়েছেন কামিন্দু মেন্ডিস। দেড়শ ছাড়ানো ইনিংসে বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে শ্রীলঙ্কাকে এনে দেন লিড।
  • মিরাজের ফিফটির পর বোলিংয়ে হতাশা
    সুযোগ কাজে লাগাতে পারেননি সৌম্য সরকার। ফিরেছেন থিতু হয়ে। দায়িত্বশীল ব্যাটিংয়ে ফিফটি তুলে নিয়েছেন মেহেদী হাসান মিরাজ। বোলিংয়ে বাংলাদেশ ‘এ’ দলের দিন কেটেছে হতাশায়। শ্রীলঙ্কা ‘এ’ দলের নিতে পেরেছে কেবল দুই উইকেট।
  • বাংলাদেশ ‘এ’ দলে রিশাদ, সৌম্য, মিরাজ
    রিশাদ হোসেনকে নিয়ে একসময় অনেক উচ্চাশা ছিল নির্বাচকদের। সেই লেগ স্পিনার এখন অনূর্ধ্ব-১৯ দলে জায়গা পেতেই ধুঁকছেন। তবে তাকে নিয়ে আশা ছাড়ছেন না নির্বাচকরা। শ্রীলঙ্কা সফরের বাংলাদেশ ‘এ’ দলে জায়গা পেয়েছেন ১৭ বছর বয়সী এই লেগ স্পিনার। এই দলে আছেন সম্প্রতি বাংলাদেশ টি-টোয়েন্টি দলে জায়গা হারানো সৌম্য সরকার ও মেহেদী হাসান মিরাজও।
  • আমরাও তো ইংল্যান্ড-অস্ট্রেলিয়াকে হারিয়েছি: মিরাজ
    নিজেদের মাত্র তৃতীয় টেস্ট খেলতে নেমেছে আফগানিস্তান। তৃতীয় দিন পর্যন্ত তাদের সামনেই কাবু ১১৫তম টেস্ট খেলতে নামা বাংলাদেশ। তবে সেটিকে খুব বিব্রতকর বা বিস্ময়কর মনে করছেন না মেহেদী হাসান মিরাজ। বাংলাদেশের অলরাউন্ডার মনে করিয়ে দিলেন, তারাও টেস্টে হারিয়েছেন ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মতো দলকে!
  • জয়ের আশা ছাড়ছেন না মিরাজ
    প্রথম দিন শেষে বাংলাদেশ দলের আশা ছিল ‘মিরাকল’ ঘটানোর। দ্বিতীয় দিন শেষে ‘ম্যাজিক্যাল’ কিছু করার। তৃতীয় দিনে ওই সবকিছু মিলিয়ে গেছে হাওয়ায়। পড়ে রয়েছে শুধু বাস্তবতা। যেটি ভীষণ কঠিন। বাংলাদেশ যা পারেনি আগে কখনোই। তবু আশার বিপরীতে আশাই করছেন মেহেদী হাসান মিরাজ। যদি অভাবনীয় কিছু ঘটে!
  • আফগানদের চেয়ে নিজেদের অনেক এগিয়ে রাখছেন মিরাজ
    গায়ে অনুশীলনের পোশাক আছে বটে। তবে অনুশীলনের অনুমতি নেই। রোববার শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে যখন ব্যাটিং-বোলিং ঝালিয়ে নিচ্ছেন সতীর্থরা, মেহেদী হাসান মিরাজ তখন দর্শক। আঙুলের হালকা চোটে আপাতত বিশ্রামে এই অলরাউন্ডার। তবে ভাবনা থেমে নেই। আফগানিস্তানের বিপক্ষে টেস্ট দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের নতুন মৌসুম। মাঠের লড়াই শুরুর আগে শক্তি-সামর্থ্য ও অভিজ্ঞতায় নিজেদের অনেকটা এগিয়ে রাখছেন মিরাজ।
  • নিজেকেই চ্যালেঞ্জ করছেন মিরাজ
    সম্ভাব্য রান বন্যার বিশ্বকাপে এমনিতেই বোলারদের অপেক্ষায় কঠিন চ্যালেঞ্জ। বোলারদের মধ্যেও সবচেয়ে অসহায় লাগার কথা প্রথাগত অফ স্পিনারদের। ইংল্যান্ডের উইকেটে এখন তাদের জন্য যে থাকে না তেমন কিছুই! তবে সেই চ্যালেঞ্জ সাদরেই গ্রহণ করে নিচ্ছেন মেহেদী হাসান মিরাজ। চ্যালেঞ্জ জয় করে বাংলাদেশের অফ স্পিনিং অলরাউন্ডার পূরণ করতে চান দলের আশা।
  • বড়দের বিশ্বকাপের বড় চ্যালেঞ্জে প্রস্তুত মিরাজ
    দুটি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নেতৃত্ব দিয়েছেন দলকে। তার নেতৃত্বে যুব বিশ্বকাপে সেরা সাফল্যও পেয়েছে বাংলাদেশ। মেহেদী হাসান মিরাজ এবার খেলবেন মূল বিশ্বকাপে। বড়দের বিশ্বকাপে চ্যালেঞ্জও বড়, জানেন এই অলরাউন্ডার। প্রস্তুতি নিচ্ছেন সেভাবেই।
  • দলের জন্য বাইরে থাকতে আপত্তি নেই মিরাজের
    ওয়ানডে দলে আপাতত তিনি প্রথম পছন্দের দ্বিতীয় স্পিনার। কিন্তু দুই জন স্পিনার যখন লাগবে না? বাস্তবতা মেনে নিতে একটুও মন খারাপ করবেন না মেহেদী হাসান মিরাজ। বরাবরই দল অন্তঃপ্রাণ হিসেবে পরিচিতি তার। সেই পরিচয়কে উজ্জ্বল করেই বললেন, দলের জন্যই তো সবকিছু!
  • মৌলিকত্বের আশ্রয়েই থাকতে চান মিরাজ
    ক্যারম বল, টপ স্পিন, স্লাইডার, এমনকি লেগ স্পিন, রবিচন্দ্রন অশ্বিনের বৈচিত্রময় বোলিং মুগ্ধ হয়ে দেখেন মেহেদী হাসান মিরাজ। ফ্র্যাঞ্চাইজি লিগগুলোয় দেখেন, আর কত স্পিনার কত কারিকুরি করছেন। মিরাজেরও ইচ্ছে করে চেষ্টা করতে। তবে সেই ইচ্ছেকে প্রশ্রয় দেন না। নিজের ভিত যে শক্ত নয় এখনও! আপাতত অফ স্পিনের মৌলিক দিকগুলোই আরও পোক্ত করতে চান তিনি, বৈচিত্রের অভিযানে ছুটবেন পরে।
  • মিরাজ নাকি রুবেল, সিদ্ধান্ত উইকেট দেখে
    বুধবার ডাবলিনের মালাহাইড ক্রিকেট ক্লাব মাঠে ছিল বাংলাদেশ দলের ঐচ্ছিক অনুশীলন। পরদিন এখানেই আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ। কিন্তু সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে টানা। তাতে বাতিল হয়েছে অনুশীলন। সুযোগ হয়নি উইকেটে চোখ বুলিয়ে নেওয়ারও। ঝুলে আছে তাই একাদশের সিদ্ধান্তও।
  • এক দিনের পর্যবেক্ষণে চোট পাওয়া মিরাজ
    ডানহাতের বৃদ্ধাঙ্গুলে চোট পেয়ে মাঠ ছেড়েছেন মেহেদী হাসান মিরাজ। আপাতত একদিনের জন্য চিকিৎসকদের পর্যবেক্ষণে আছেন আবাহনীর এই অফ স্পিনিং অলরাউন্ডার। প্রাথমিকভাবে তার চোটকে গুরুতর মনে করছেন না বিসিবির ক্রীড়া চিকিৎসকরা।
  • বিশ্বকাপে মিতব্যয়ী বোলিংয়ের লক্ষ্য মিরাজের
    বিশ্বকাপে নিজের করণীয় ঠিক করে ফেলেছেন মেহেদী হাসান মিরাজ। উপমহাদেশের উইকেটে আক্রমণাত্মক বল করা এই তরুণ অফ স্পিনার ইংল্যান্ডে করতে চান মিতব্যয়ী বোলিং। সেই সঙ্গে নিচের দিকে নেমে ঝড়ো ২০/২৫ রানের ইনিংসে ব্যাটিংয়েও রাখতে চান অবদান।
  • বিয়ে করলেন মিরাজ
    সম্পর্ক পাঁচ বছরের। প্রেমের এই পথচলা এবার রূপ পেল পরিণয়ে। রাবেয়া আক্তার প্রীতির সঙ্গে বৃহস্পতিবার বিবাহবন্ধনে আবদ্ধ হলেন বাংলাদেশ দলের অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ।
  • রান দেওয়ার ডাবল সেঞ্চুরিতে মিরাজের রেকর্ড
    ডাবল সেঞ্চুরি ছুঁয়ে যখন ইনিংস ঘোষণা করলেন কেন উইলিয়ামসন, সবচেয়ে বেশি হাঁফ ছেড়ে বাঁচলেন হয়তো মেহেদী হাসান মিরাজ। আরেকটু হলেই যে তার রান খরচ ছুঁতে চলেছিল আড়াইশ! অনাকাঙ্ক্ষিত এক রেকর্ডে অবশ্য এই অফ স্পিনারের নাম উঠে গেছে আগেই।
  • ‘বাংলাদেশকে নেতৃত্ব দিতে পারে মিরাজ’
    বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি অধিনায়ক শাহরিয়ার নাফীস। ছিলেন টেস্ট ও ওয়ানডে দলের সহ-অধিনায়ক। ভাবা হচ্ছিল, ভবিষ্যৎ অধিনায়ক। সেই পথ থেকে পরে সরে গেছেন অনেক দূরে। নিজের সেই সম্ভাবনাই এখন মেহেদী হাসান মিরাজের মাঝে দেখছেন শাহরিয়ার।
  • মুস্তাফিজকে কারও কথা শুনতে না করেছিলেন মিরাজ
    মুস্তাফিজুর রহমানকে ঘিরে ছিলেন তিন জন। বাইরে থেকে দেখে মনে হচ্ছিল, কত পরামর্শই না দিচ্ছেন একেকজন! আদতে পরামর্শ ছিল স্রেফ একটিই। অধিনায়ক মেহেদী হাসান মিরাজ তার বোলার মুস্তাফিজকে বলছিলেন, কারও কথা না শুনে নিজের মতোই বোলিং করতে।
  • ফেইক ফিল্ডিং করাটা ভুল ছিল: মিরাজ
    হওয়ার কথা ছিল না এক রানও। ওভার থ্রো থেকে প্রতিপক্ষ পেয়ে গেলো দুই রান। ছুটে গিয়ে বলের নাগাল না পাওয়া বোলার মেহেদী হাসান মিরাজ ফিল্ডিংয়ের ভান করে বাড়ালেন বিপদ। পেনাল্টি থেকে রংপুর রাইডার্স পেয়ে গেলো আরও ৫ রান। ক্ষণিকের জন্য মেজাজ হারিয়ে এই কাণ্ড ঘটিয়ে বসা রাজশাহী অধিনায়ক স্বীকার করলেন ভুল। প্রতিশ্রুতি দিলেন ভবিষ্যতে এমন না করার।
  • এশিয়া কাপের ফাইনাল থেকে আত্মবিশ্বাস পেয়েছেন মিরাজ
    চতুর্থ দিন আর অষ্টম ম্যাচ। অবশেষে এবারের বিপিএল দেখল বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের ফিফটি। তবে নামটি চমক জাগানিয়া। প্রথম ফিফটি আসবে মেহেদী হাসান মিরাজের ব্যাট থেকে, কজন ভাবতে পেরেছিলেন! এটি তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম ফিফটিও। ম্যাচ শেষে রাজশাহী কিংস অধিনায়ক জানালেন, গত এশিয়া কাপ ফাইনালের ব্যাটিং আত্মবিশ্বাসী করে তুলেছে তাকে।
  • ভুল থেকে দ্রুত শেখার প্রত্যয় অধিনায়ক মিরাজের
    ২০১৬ যুব বিশ্বকাপে শেষ কোনো দলকে নেতৃত্ব দিয়েছিলেন মেহেদী হাসান মিরাজ। আড়াই বছর পর কোনো ম্যাচে অধিনায়কত্ব করা এই তরুণ অলরাউন্ডার জানালেন, ভুল থেকে দ্রুত শিখতে চান তিনি। বিপিএলের বড় মঞ্চে ঝালিয়ে নিতে চান নিজের নেতৃত্ব।
  • প্রথম দিনে মুখোমুখি মাশরাফি-মুশফিক, সাকিব-মিরাজ
    অফিসিয়াল ফটোসেশন শেষ করে মাত্রই তখন একাডেমি মাঠে ঢুকলেন মাশরাফি বিন মুর্তজা। শুক্রবার দুপুরে সেই সময়ই মাঠে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলছিলেন মুশফিকুর রহিম। মুশফিকের কথা শেষ হতেই এগিয়ে গেলেন মাশরাফি। জড়িয়ে ধরে চলল হাসি, আড্ডা, খুনসুটি। একটু পর একই রকম দৃশ্য মাঠের আরেক প্রান্তে। সাকিব আল হাসানকে দেখে এগিয়ে গেলেন মেহেদী হাসান মিরাজ। জড়িয়ে ধরে, হাত মিলিয়ে চলল কথোপকখন। তবে এই সৌহার্দ্য, এই হৃদ্যতা কিছু সময়ের জন্য ভুলে যেতে হবে পরদিন, মাঠের ক্রিকেটে তারাই যে প্রতিপক্ষ!
  • অধিনায়ক মিরাজের ‘বড় সুযোগ’
    দুটি যুব বিশ্বকাপে দেশকে নেতৃত্ব দিয়েছেন। জাতীয় দলের ভবিষ্যৎ অধিনায়ক হিসেবেও তাকে দেখেন অনেকে। সময়ের সঙ্গে নেতৃত্বগুণ কতটা সমৃদ্ধ হচ্ছে, সেটি প্রমাণের একটি মঞ্চ পেলেন মেহেদী হাসান মিরাজ। এবারের বিপিএলে নেতৃত্ব দেবেন রাজশাহী কিংসকে। তরুণ এই অলরাউন্ডার এটিকে বলছেন বড় সুযোগ।
  • টানা ভালো বোলিংয়ের পুরস্কার পেলাম: মিরাজ
    ওয়ানডেতে প্রথমবারের মতো ম্যাচ সেরার পুরস্কার পেয়ে উচ্ছ্বাসে ভাসছেন মেহেদী হাসান মিরাজ। তরুণ এই অফ স্পিনার মনে করছেন, টানা ভালো বোলিং করে যাওয়ার পুরস্কার পেয়েছেন তিনি।
  • ‘সাকিব-তাইজুল-মিরাজদের চ্যালেঞ্জ শুরু হয়নি’
    দেশের মাটিতে স্পিন সহায়ক উইকেটে বাংলাদেশের স্পিনারদের জন্য সত্যিকারের কোনো চ্যালেঞ্জ নেই বলে মনে করেন সুনীল যোশি। বাংলাদেশের স্পিন বোলিং কোচ মনে করেন, স্পিনারদের জন্য চ্যালেঞ্জ কেবল দেশের বাইরে।
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে মিরাজ
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মিরপুর টেস্টে গড়েছেন বাংলাদেশের সেরা বোলিংয়ের রেকর্ড। সেই পারফরম্যান্সে র‌্যাঙ্কিংয়েও আপাতত বাংলাদেশের সেরা বোলার মেহেদী হাসান মিরাজ। ক্যারিয়ারে প্রথমবার আইসিসি টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে সেরা বিশে জায়গা করে নিয়েছেন তরুণ এই অফ স্পিনার।
  • হেটমায়ারকে চেনা কাজে লেগেছে মিরাজের
    ২০১৩ সাল থেকে শিমরন হেটমায়ারকে চেনেন মেহেদী হাসান মিরাজ। জানেন ওয়েস্ট ইন্ডিজের বাঁহাতি বিস্ফোরক ব্যাটসম্যানের খেলার ধরন, শক্তি-দুর্বলতা। সেই জানাশোনাটা কাজে লেগেছে মিরাজের। দুই ম্যাচের টেস্ট সিরিজে সফরকারীদের সেরা ব্যাটসম্যানকে চার ইনিংসেই বিদায় করেন এই অফ স্পিনার।
  • মিরাজকে মাথা ‘সিম্পল’ রাখার পরামর্শ সাকিবের
    মাথা ‘সিম্পল’ রাখলে আরও ভালো বোলিং করবে মিরাজ, এক প্রশ্নের জবাবে সংবাদ সম্মেলনে বলছিলেন সাকিব আল হাসান। অধিনায়কের কথায় মাথা ঝাঁকিয়ে সায় জানাতে দেখা গেল তরুণ অফ স্পিনারকে।
  • স্পিন চতুষ্টয় রাখার আভাস অধিনায়কের
    অনেকটা যেন একাই ছিলেন সাকিব আল হাসান। তারপর এলেন তাইজুল ইসলাম। বছর দুয়েক আগে যোগ দিলেন মেহেদী হাসান মিরাজ। এবার যুক্ত হলেন নাঈম হাসান। বাংলাদেশ পেয়ে গেল দারুণ এক স্পিন বোলিং আক্রমণ। ওয়েস্ট ইন্ডিজের ৪০টি উইকেটের সবই নিলেন চারজনে। স্পিন চতুষ্টয় তো হল, থাকবে তো? দেশের মাটিতে চার স্পিনার খেলিয়ে যাওয়ার আশা করছেন অধিনায়ক সাকিব।
  • তামিমের ফোনে উদ্বুদ্ধ মিরাজ
    ম্যাচ শেষ হতেই চোটের জন্য দলে না থাকা তামিম ইকবালের দিকে ছুটলেন মেহেদী হাসান মিরাজ। বুকে জড়িয়ে ধরলেন সতীর্থকে। সংবাদ সম্মেলনের পর জানালেন কারণটা। চট্টগ্রাম টেস্টের পর বাঁহাতি ওপেনারের ফোনে কেটে গিয়েছিল হতাশা। দারুণভাবে উদ্বুদ্ধ হয়ে খেলতে নেমেছিলেন ঢাকা টেস্ট। ১২ উইকেট পাওয়ার পর তাই তামিমের কথাই সবার আগে মনে পড়ে মিরাজের।
  • নিজেকে ছাড়িয়ে মিরাজ
    বোলিং আরও ধারাল হচ্ছে। ব্যাটিংয়ে উন্নতি হচ্ছে। মানসিকতা হয়ে উঠছে পরিণত। উন্নতির পথ ধরে ছুটে চলেছেন মেহেদী হাসান মিরাজ। মিরপুর টেস্টের পারফরম্যান্সে একটি জায়গায় নিজেকে ছাড়িয়ে গেলেন রেকর্ড বইয়েও। নিজের পারফরম্যান্সকেই পেছনে ফেলে বাংলাদেশের হয়ে টেস্টে সেরা বোলিংয়ের রেকর্ড নতুন করে গড়েছেন তরুণ অফ স্পিনার।