• তিন পেসার খেলানোর বাস্তবতা দেখছেন প্রধান নির্বাচক
    দেশের মাটিতে টেস্টে বাংলাদেশের একাদশে দুই পেসার, এক পেসার দেখা যায় হরহামেশাই। এমনকি কোনো পেসার ছাড়া মাঠে নামার ঘটনাও আছে বার দুয়েক। দেশের বাইরের টেস্টে কন্ডিশন বুঝে ঠিক করা হয় পেসার সংখ্যা। তবে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বলছেন, দেশে ফাস্ট বোলারদের যে রসদ এখন আছে, তাতে তিন পেসার নিয়মিতই খেলানো যায়।
  • এমন অভিজ্ঞতা আগে হয়নি নির্বাচকদের
    প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিনের মতে পরিস্থিতি খুবই কঠিন। আরেক নির্বাচক হাবিবুল বাশারের কাছে মজা লাগছে, আবার চ্যালেঞ্জও দেখছেন। শ্রীলঙ্কা সফরের দল গড়তে গিয়ে যে বাস্তবতার মুখোমুখি হচ্ছেন তারা, তেমন অভিজ্ঞতা হয়নি আগে কখনও।
  • ক্যাম্পের অপেক্ষায় তৈরি নির্বাচকদের এইচপি দলও
    জাতীয় ক্রিকেটারদের কন্ডিশনিং ক্যাম্পের জন্য ৩৮ জনের দল প্রস্তুত করা আছে গত মাস থেকেই। কিন্তু অনুশীলন শুরু করার অবস্থা হয়নি। এবার হাই পারফরম্যান্স (এইচপি) স্কোয়াডের ক্যাম্পের জন্য ২৬ জনের দলও গড়লেন নির্বাচকরা। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, নিজেদের কাজটুকু তারা করে রাখছেন। এখন অপেক্ষা খেলা শুরুর সবুজ সঙ্কেতের।
  • স্মরণীয় দ্বৈরথ: মিনহাজুলের স্কটিশ চ্যালেঞ্জ জয় ও লারার উইকেট
    হিম শীতল বাতাস আর হাঁড় কাপানো শীত। কন্ডিশনের চেয়েও কঠিন যেন উইকেট। সবুজ ঘাসের উইকেট, কিন্তু বাউন্স অসমান। জন ব্লেইন, আসিম বাটদের বল ছোবল দিচ্ছিল সাপের মতো। বিরুদ্ধ সেই পারিপার্শ্বিকতা সামলেই মিনহাজুল আবেদীন খেলেছিলেন বীরোচিত এক ইনিংস। পেছন ফিরে তাকালে এখনও তৃপ্তির ঢেউ খেলে যায় সাবেক বাংলাদেশ অধিনায়কের মনে। ওই আসরে ক্যারিবিয়ান কিংবদন্তি ব্রায়ান লারার উইকেটও আলাদা জায়গা নিয়ে আছে তার হৃদয়ে।
  • ‘মুশফিক সরাসরি বলেছে, পাকিস্তানে যাবে না’
    পাকিস্তান সফরের সিদ্ধান্ত জানতে মুশফিকুর রহিমকে ডেকেছিলেন নির্বাচকেরা। বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটসম্যান যাবেন না বলে জানিয়ে দিয়েছেন সরাসরি। তবে মুশফিককে কোনো ধরনের চাপ বা হুমকি দেওয়া হয়নি বলে জানালেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।
  • তরুণদের সাফল্যে নিজেদের ভাবনার ছাপ দেখছেন প্রধান নির্বাচক
    টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো ভারতকে হারানোতে বড় ভূমিকা রেখেছে তরুণ ক্রিকেটারদের পারফরম্যান্স। এইচপি এবং ‘এ’ দলের হয়ে গত কয়েক মাসে অনেক ম্যাচ খেলার অভিজ্ঞতা আন্তর্জাতিক ক্রিকেটে তাদের সাহায্য করেছে বলে মনে করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন। দল নির্বাচন প্রক্রিয়া নিয়ে নানা সময় সমালোচনা হলেও তরুণদের এমন পারফরম্যান্সকে নির্বাচকদের পরিকল্পনার ফসল হিসেবেই দেখছেন তিনি।
  • পেসারদের নিয়ে শঙ্কায় প্রধান নির্বাচক
    এমনিতেই দেশে মানসম্পন্ন পেসার নেই যথেষ্ট। তার ওপর আবার তাদের একের পর এক চোট লেগেই আছে। সব মিলিয়ে দেশের পেসারদের নিয়ে যথেষ্ট দুর্ভাবনায় আছেন মিনহাজুল আবেদীন। তবে প্রধান নির্বাচকের আশা, ঘরোয়া ক্রিকেটে ফিটনেস নিয়ে কড়াকড়ির ইতিবাচক প্রভাব সামনে পড়বে পেসারদের ফিটনেসেও।
  • টিকে থাকল বিতর্কিত দুই স্তরের নির্বাচক কমিটি
    প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন ও আরেক নির্বাচক হাবিবুল বাশারের মেয়াদ বাড়িয়েছে বিসিবি। সঙ্গে বেড়েছে দুই স্তর বিশিষ্ট নির্বাচক কমিটির মেয়াদও। তুমুল বিতর্কিত এই দল নির্বাচন পদ্ধতিই ধরে রেখেছে বিসিবি। 
  • ‌আফগানিস্তানকে নিয়ে বেশি সতর্ক বাংলাদেশ
    সাউথ্যাম্পটনে টিম হোটেলের সামনে দাঁড়িয়ে ছিলেন মিনহাজুল আবেদীন ও খালেদ মাহমুদ। শনিবার দুপুরে অনুশীলন বাংলাদেশ দলের, ম্যানেজার ও প্রধান নির্বাচক অপেক্ষা করছিলেন নিচে। আর চোখ রাখছিলেন ফোনে। এই শহরেই রোজ বৌল স্টেডিয়ামে তখন ভারতকে বেশ চেপে ধরেছে আফগানিস্তান। সোমবার আফগানদের সঙ্গে লড়াই বাংলাদেশের। বাংলাদেশের ম্যানেজার, নির্বাচক, দুইজনই বলছিলেন, “আজকে যাই হোক, আমাদের জিততেই হবে।”
  • মিনহাজুল-শহিদুলকে নিয়ে মাশরাফির আশা
    অভিষেকে নজরকাড়া কিছু করেননি তরুণ লেগ স্পিনার মিনহাজুল আবেদীন। তবে আনকোরাদের মাঝে যে তিনি ব্যতিক্রম সেটা ঠিকই বুঝতে পেরেছেন মাশরাফি বিন মুর্তজা। রংপুর রাইডার্স অধিনায়কের মনোযোগ কেড়েছেন আরেক সতীর্থ  পেসার শহিদুল ইসলাম। বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মনে করেন, ঘরোয়া ক্রিকেটে ঠিকঠাক যত্ন নিলে এরাই হয়ে উঠবেন আন্তর্জাতিক মানের ক্রিকেটার।
  • উপেক্ষা নয়, পরিস্থিতির কারণে নেই তুষার: প্রধান নির্বাচক
    দলে নতুন মুখ চার-চারটি। আছে আলোচনার আরও বেশি কিছু জায়গা। তবে সব ছাপিয়ে সবচেয়ে বেশি আলোড়ন একজনের না থাকা। ঘরোয়া ক্রিকেটে রানের জোয়ারে রেকর্ড বই ওলট-পালট করে দিলেও জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজের দলে জায়গা পাননি তুষার ইমরান। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, ভবিষ্যতের দিকে তাকিয়ে দলে রাখা যায়নি তুষারকে।
  • সৌম্যকে আশা দেখালেন প্রধান নির্বাচক
    সৌম্য সরকার বাজে সময় পেছনে ফেলার পথে রয়েছেন বলে মনে করছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন। জানিয়েছেন, ছন্দ ধরে রাখতে পারলে সৌম্যকে শিগগির আবার দেখা যাবে জাতীয় দলে।
  • সাকিব ইস্যুতে খবর নেই নির্বাচকদের কাছে
    সাকিব আল হাসানের ফিটনেসের অবস্থা ও এশিয়া কাপে তাকে কতটা ফিট পাওয়া যাবে-এই নিয়ে গত কয়েক দিনে আলোচনার ঝড় উঠেছে দেশের ক্রিকেটে। তবে এসব নিয়ে কোনো খবর নেই নির্বাচকদের কাছে। প্রধান নির্বাচক জানিয়েছেন, ডাক্তারের কাছ থেকে কোনো আপডেট পাননি তারা।
  • জাতীয় লিগের স্ট্যান্ডার্ড বাড়াতে কাজ করব: প্রধান নির্বাচক
    কথাটি পুরোনো। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পথচলার শুরুর পর থেকে গত দেড় যুগে প্রতিটি মৌসুম শুরুর আগেই দেওয়া হয়েছে এই প্রতিশ্রুতি। বাস্তবায়ন যদিও হয়নি কখনোই। নতুন মৌসুম শুরুর আগে যথারীতি আবারও শোনা গেল সেই আশ্বাস। প্রধান নির্বাচক জানালেন, এবার জাতীয় ক্রিকেট লিগ আরও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করতে কাজ করবেন তারা।
  • রাজ্জাক, তুষারদের আশা দেখালেন প্রধান নির্বাচক
    ঘরোয়া ক্রিকেটে নিয়মিত পারফর্ম করে চলা আব্দুর রাজ্জাক, তুষার ইমরান, শাহরিয়ার নাফীস, রকিবুল হাসানদের আশা দেখালেন মিনহাজুল আবেদীন। প্রধান নির্বাচক জানালেন, লম্বা সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকা খেলোয়াড়েরাও আছেন তাদের বিবেচনায়। তবে শুধু ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করলেই হবে না, তাদের ‘এ’ দলের হয়ে প্রমাণ দিয়ে ফিরতে হবে জাতীয় দলে।
  • ‘সাকিবের সিদ্ধান্তকে সম্মান জানানো উচিত’
    বাংলাদেশ দল নির্বাচনের কাজটি অনেক সময়ই অনেক সহজ হয়ে ওঠে একজনের সৌজন্যে। সাকিব আল হাসান দলে থাকা মানে পরিপূর্ণ একজন ব্যাটসম্যান ও পরিপূর্ণ একজন স্পিনার একজনের মাঝেই পাওয়া। এবার নির্বাচকরা পেলেন উল্টো স্বাদ। সাকিব না থাকলে দল সাজানো কতটা কঠিন! তবে বিশ্বের এক নম্বর অলরাউন্ডারের বিশ্রাম নেওয়ার ইচ্ছার প্রতি সম্মান জানাতে বলেছেন প্রধান নির্বাচক।
  • প্রধান নির্বাচকের ‘ব্যক্তিগত চাওয়ায়’ দলে মাহমুদউল্লাহ
    থমকে যাওয়া টেস্ট ক্যারিয়ারকে আবার গতিময় করার সুযোগ পেয়েছেন মাহমুদউল্লাহ। জায়গা পেয়েছেন দক্ষিণ আফ্রিকা সফরের বাংলাদেশ টেস্ট দলে। অভিজ্ঞ এই ব্যাটসম্যানের দলে ফেরায় বড় ভূমিকা ছিল প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনের।
  • সংবাদ সম্মেলনে মুমিনুল-ঝড়
    গত কিছুদিন ধরেই ছিল গুঞ্জন। চূড়ান্ত ঘোষণাটি এরপরও এল যেন বড় বিস্ময় হয়ে। সত্যিই অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের স্কোয়াডে নেই মুমিনুল হক! মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে দল ঘোষণার সংবাদ সম্মেলনে ছুটে গেল প্রশ্নের পর প্রশ্ন। মুমিনুলকে নিয়ে প্রশ্নগুলোর জবাব দিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।
  • কোচ-ম্যানেজারের চাওয়ায় দলে শুভাগত
    শুভাগত হোমকে দলে নেওয়া যেন বাংলাদেশ ক্রিকেটের একটা চলমান বিতর্ক। এবার মাহমুদউল্লাহকে নিয়ে নাটকে অনেকটাই আড়াল শুভাগত। আগের মত আলোচনার ঝড় ওঠেনি তবু প্রশ্নটা থাকছেই। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, কোচ-ম্যানেজারের চাওয়াতেই দলে শুভাগত।
  • ‘মুস্তাফিজ আগের চেয়ে অনেক উন্নতি করেছে’
    ফিরে পেয়েছেন নিজের গতি, ফিরে পেয়েছেন ছন্দ- মুস্তাফিজুর রহমানকে দলে ফেরাতে মোটেও ভাবতে হয়নি মিনহাজুল আবেদীনদের।