• ৭ উইকেট নিয়ে মিঠুনের চমক
    ব্যাট হাতে এবারের জাতীয় লিগ মোটেও ভালো কাটছে না মোহাম্মদ মিঠুনের। আট ইনিংসে নেই কোনো ফিফটি। তবে এবার তিনি চমক দেখালেন বোলিংয়ে। খুলনা বিভাগের হয়ে এক ইনিংসেই নিলেন ৭ উইকেট!
  • এলপিএলে তাসকিন-মিঠুনদের সঙ্গে মেহেদি রানা
    লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) দ্বিতীয় আসরের প্লেয়ার্স ড্রাফটে দল পেয়েছেন বাংলাদেশের পাঁচ ক্রিকেটার। যেখানে তাসকিন আহমেদ, নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিঠুন, আল আমিন হোসেনের সঙ্গে আছেন তরুণ পেসার মেহেদি হাসান রানা।
  • সাইফ ও মজিদের দারুণ সেঞ্চুরি
    প্রথম রাউন্ডে দুই ইনিংসেই ছিলেন ব্যর্থ। এবার হাসল সাইফ হাসানের ব্যাট। করলেন দারুণ এক সেঞ্চুরি। তার আগে তিন অঙ্ক স্পর্শ করেন আব্দুল মজিদও। তাদের ব্যাটে ঢাকা বিভাগ পেল শক্ত ভিত। 
  • সেঞ্চুরি করে মিঠুন বললেন ‘উদ্দেশ্য সফল’
    দুঃসময়ের প্রহরে অবশেষে একটু সুসময়ের ছোঁয়া পেলেন মোহাম্মদ মিঠুন। জাতীয় দলে জায়গা হারানোর পর এখন তিনি কেন্দ্রীয় চুক্তিরও বাইরে। নিজেকে ফিরে পাওয়ার লড়াইয়ে অবশেষে বড় একটি ইনিংসের দেখা পেলেন মিঠুন। বাংলাদেশ ‘এ’ দলের হয়ে হাই পারফরম্যান্স (এইচপি) দলের বিপক্ষে দারুণ সেঞ্চুরির পর এই ব্যাটসম্যান বললেন স্বস্তি পাওয়ার কথা।
  • ইয়াসিরের ঝড়ো ফিফটি, মুমিনুল-সাদমান-শান্তর সুযোগ হাতছাড়া
    প্রথম ইনিংসের ব্যর্থতা ভুলে ঘুরে দাঁড়ানোর আভাস দিলেন সাদমান ইসলাম। কিন্তু শেষ পর্যন্ত বড় ইনিংস খেলতে পারলেন না ধৈর্য হারিয়ে। তার মতো ফিফটির দুয়ার থেকে ফিরে গেলেন নাজমুল হোসেন শান্তও। থিতু হয়ে ‘এ’ দলের ব্যাটসম্যানদের ফিরে যাওয়ার মিছিলে ব্যাট হাতে ঝড় তুললেন ইয়াসির আলি চৌধুরি।
  • বাংলাদেশ ‘এ’ দলে মিঠুন, অধিনায়ক মুমিনুল
    বাংলাদেশের সবশেষ টেস্ট সিরিজের দল থেকে বাদ পড়েছিলেন মোহাম্মদ মিঠুন। সম্প্রতি ঘোষিত বিসিবির কেন্দ্রীয় চুক্তিতেও কোনো সংস্করণে তাকে রাখা হয়নি। তবে নির্বাচকদের ভাবনার বাইরে যে তিনি যাননি, তা স্পষ্ট হলো এবার। জাতীয় দলে জায়গা হারানো এই ব্যাটসম্যানকে রাখা হয়েছে বাংলাদেশ ‘এ’ দলে।
  • ফিরলেন মুশফিক-লিটন-আমিনুল, বাদ মিঠুন
    নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের বাংলাদেশ দলে অনুমিতভাবেই জায়গা পেয়েছেন মুশফিকুর রহিম ও লিটন কুমার দাস। এই দুজনের পাশাপাশি দলে ফিরেছেন আমিনুল ইসলাম বিপ্লবও। সবশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দল থেকে বাদ পড়েছেন কেবল একজন-মোহাম্মদ মিঠুন।
  • প্রয়োজনে ওপেন করবেন সাকিব-মিঠুন
    বাংলাদেশের ১৭ জনের স্কোয়াডে বিশেষজ্ঞ ওপেনার মোটে দুই জন। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজে যদি কেউ চোটে পড়েন বা অন্য কোনো কারণে খেলতে না পারেন? কোচ রাসেল ডমিঙ্গো জানালেন, বিকল্প তারা ভেবে রেখেছেন। পরিস্থিতি যদি দাবি করে, তাহলে ইনিংস শুরু করবেন সাকিব আল হাসান ও মোহাম্মদ মিঠুন।
  • মিঠুনকে নেওয়ার কারণ জানালেন তামিম
    জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজটা মোটেও ভালো কাটেনি মোহাম্মদ মিঠুনের। প্রথম দুই ম্যাচে আলগা শটে আউট হয়ে চাপে ফেলেছিলেন দলকে। তৃতীয় ম্যাচে অনেকটা সময় ক্রিজে থাকলেও ভুগেছেন টাইমিং পেতে। তবে তার ওপর আস্থা হারাচ্ছেন না তামিম ইকবাল। বাংলাদেশ অধিনায়ক জানালন, কেন একাদশে জায়গা পেয়েছেন মিঠুন।
  • ওয়ানডের পর ফিরবেন তামিম, থাকবেন রুবেল-মিঠুন-মোসাদ্দেক
    জিম্বাবুয়েতে ওয়ানডে সিরিজে চোট ‘ম্যানেজ’ করে খেললেও টি-টোয়েন্টি সিরিজে থাকছেন না তামিম ইকবাল। ওয়ানডে সিরিজ শেষেই দেশে ফিরবেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক। ওয়ানডে সিরিজ শেষে ফেরার কথা থাকলেও পরিবর্তিত সিদ্ধান্তে টি-টোয়েন্টি দলের সঙ্গে জিম্বাবুয়েতে থেকে যাবেন রুবেল হোসেন, মোহাম্মদ মিঠুন ও মোসাদ্দেক হোসেন।
  • দারুণ ফিফটিতে প্রস্তুতি সারলেন তামিম
    হাঁটুর চোট পুরোপুরি সারেনি বলে জিম্বাবুয়ে সফরের একমাত্র টেস্টে খেলতে পারেননি তামিম ইকবাল। তবে হাঁটুতে টেপ পেঁচিয়ে হলেও ওয়ানডে সিরিজে খেলতে চান বলে জানিয়েছিলেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক। প্রস্তুতি ম্যাচে দেখালেন, অনেকটা সময় ক্রিজে থাকলেও সমস্যা হচ্ছে না তার। জিম্বাবুয়ে নির্বাচিত একাদশের বিপক্ষে পঞ্চাশ ওভারের প্রস্তুতি ম্যাচে খেললেন দারুণ ইনিংস। অলরাউন্ড নৈপুণ্যে আলো ছড়ালেন মোসাদ্দেক হোসেন।
  • সৈকত-সোহানের ঝড়ে উড়ে গেল প্রাইম ব্যাংক
    মোহাম্মদ মিঠুনের ফিফটি আর রকিবুল হাসানের বিস্ফোরক ব্যাটিংয়ে লড়াইয়ের পুঁজি পেল প্রাইম ব্যাংক। তবে সৈকত আলির ঝড়ো ফিফটি আর নুরুল হাসান সোহানের খুনে ইনিংসে অনায়সে সেই রান ছাড়িয়ে গেল শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। জয় দিয়ে শুরু করল সুপার লিগ পর্ব। 
  • রুবেলের ওভারে চার ছক্কাতেও পারলেন না কামরুল
    এক ওভারে প্রয়োজন ৩১ রান, উইকেটে শেষ জুটি। নিস্তরঙ্গ এই ম্যাচেই আচমকা প্রাণ ফেরালেন কামরুল ইসলাম রাব্বি। রুবেল হোসেনের ওভারে একের পর এক ছক্কায় তিনি বইয়ে দিলেন রোমাঞ্চের ঢেউ। তবে পাঁচ বলে চার ছক্কার পর শেষ বলটি আর ছক্কায় ওড়াতে পারলেন না কামরুল। মুঠোয় পাওয়া ম্যাচ প্রায় ফসকে যেতে বসলেও শেষ পর্যন্ত জিততে পারল প্রাইম ব্যাংক।
  • মিঠুনের ফিফটি, রুবেলের ৪ উইকেট
    ভালো একটা শুরু এনে দিলেন তামিম ইকবাল। বিস্ফোরক ব্যাটিংয়ে সেখান থেকে দলকে টানলেন মোহাম্মদ মিঠুন। ফেরার ম্যাচটা দারুণ বোলিংয়ে রাঙালেন পেসার রুবেল হোসেন। তাদের হাত ধরে পারটেক্স স্পোর্টিং ক্লাবকে উড়িয়ে জয়ে ফিরল প্রাইম ব্যাংক।
  • ক্যাচ ছেড়ে ম্যাচ হারল বাংলাদেশ
    জিমি নিশামের ব্যাট ছুঁয়ে বল উইকেটের পেছনে। সহজ ক্যাচ অযথা ডাইভ দিতে গিয়ে ছেড়ে দিলেন মুশফিকুর রহিম। টম ল্যাথামের টাইমিংয়ের গড়বড়ে সহজ ক্যাচ, ধরতে পারলেন না বোলার মেহেদি হাসান নিজেই। পরপর দুই ওভারে সুযোগ হাতছাড়া, বাংলাদেশের আশার সমাধি সেখানেই। ল্যাথাম আর নিশাম মিলেই নিউ জিল্যান্ডকে এগিয়ে নিলেন জয়ের পথে। অপরাজিত সেঞ্চুরিতে দলকে জিতিয়ে মাঠ ছাড়লেন অধিনায়ক ল্যাথাম।
  • তামিম-মিঠুনের ব্যাটে বাংলাদেশ ২৭১
    আগের ম্যাচের হতাশা পেছনে ফেলতে প্রয়োজন ছিল ব্যাটিং দৃঢ়তা। অধিনায়ক তামিম ইকবাল সামনে থেকে পথ দেখালেন দায়িত্বশীল ব্যাটিংয়ে। ক্যারিয়ার সেরা ইনিংসে মোহাম্মদ মিঠুন মেটালেন সময়ের দাবি। বাংলাদেশ গড়তে পারল লড়ার মতো রান।
  • প্রস্তুতি ম্যাচে মিঠুন-মুশফিকদের ব্যাটে রান
    প্রস্তুতি ম্যাচের একটি দলের নাম ‘তামিম ইকবাল একাদশ।’ তবে তামিম নিজেই ম্যাচে নেই! উরুতে অস্বস্তি থাকায় খেলতে পারেননি বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। দলের অন্য ব্যাটসম্যানদের প্রস্তুতি অবশ্য খারাপ হলো না। ফিফটির দেখা পেলেন মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস ও মেহেদী হাসান মিরাজ।
  • অবশেষে ‘মুক্তি’, এবার শুরু ব্যাটিং-বোলিং ঝালাই
    ঘরবন্দি জীবনকে মেহেদী হাসান মিরাজের কাছে মনে হয়েছিল ‘জেলখানা।’ মোহাম্মদ মিঠুনের কাছে এই অভিজ্ঞতা খুবই ‘কষ্টকর।’ চার দেয়ালের মধ্যে দমবন্ধ অনুভূতি হচ্ছিল কয়েকজনের। অবশেষে মুক্তি মিলছে সেই জীবন থেকে। বৃহস্পতিবার থেকে ক্রাইস্টচার্চে গ্রুপে ভাগ হয়ে অনুশীলন করতে পারবেন বাংলাদেশের ক্রিকেটাররা।
  • ট্রফির লড়াই: খুলনার অভিজ্ঞতা আর চট্টগ্রামের ধারাবাহিকতা
    অভিজ্ঞতার ভেলায় যাত্রা শুরু করেছিল খুলনা। কয়েকবার টালমাটাল হয়ে অভিজ্ঞ মাঝিদের সৌজন্যেই দল এখন তীরের খুব কাছে। শেষ ধাপে তাদের অপেক্ষায় কঠিন চ্যালেঞ্জ। পেছনে ফেলতে হবে শুরু থেকে মসৃণ গতিতে ছুটে চলা চট্টগ্রামকে। অপেক্ষা তাই রোমাঞ্চকর ও জমজমাট শেষ লড়াইয়ের।
  • ‘মিঠুনের মাথা খুবই ভালো’
    অধিনায়ক হিসেবে মোহাম্মদ মিঠুনের কার্যকারিতা নিয়ে সংশয়ের অবকাশ ছিল টুর্নামেন্ট শুরুর আগে। একটু চুপচাপ স্বভাবের তিনি, নেতাসুলভ মনোভাব ও কতৃত্ব আগে দেখা গেছে কমই। সেই মিঠুনই বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের ট্রফি ছোঁয়া থেকে কেবল এক ম্যাচ দূরে এখন। তাদের কোচ মোহাম্মদ সালাউদ্দিনের মতে, যোগ্য হিসেবেই সাফল্যের দাবিদার মিঠুন।
  • একক অনুশীলনে শুরু মাঠে ফেরার প্রস্তুতি
    মোহাম্মদ মিঠুন ব্যাটিং শেষ করার ২০ মিনিট পর অনুশীলন শুরুর কথা ছিল মুশফিকুর রহিমের। তবে অতোটা সময় অপেক্ষা না করে তিনি মাঠে চলে এলেন সাত সকালে। নির্ধারিত সময়ের তিন ঘণ্টা আগে সাড়ে আটটায় শুরু করলেন রানিং। শুরু হলো বিসিবির তত্ত্বাবধানে ক্রিকেটারদের একক পর্যায়ের অনুশীলন। শুরুর দিনে ক্রিকেটাররা জানালেন, মাঠে ফিরতে কতটা উন্মুখ তারা।
  • পাকিস্তানে টেস্টে ‘ওপেনিংয়ে সাইফ, চারে মুমিনুল’
    মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানের অনুপস্থিতিতে টেস্ট দলের ব্যাটিং অর্ডার নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে বাংলাদেশকে। রাওয়ালপিন্ডিতে অভিষেক হয়ে যেতে পারে তরুণ ওপেনার সাইফ হাসানের।
  • সাদমান নেই বলে সৌম্য, ‘আরও সুযোগ’ মিঠুনকে
    অভিষেক টেস্টে ছিল একটি ফিফটি। এরপর ৬ টেস্ট খেলে আর কোনো ফিফটি নেই। একের পর এক ম্যাচে আউট বাজে শটে। তারপরও মোহাম্মদ মিঠুনকে আরও সুযোগ দিতে চাইছেন নির্বাচকরা। এজন্যই এই ব্যাটসম্যান টিকে গেছেন পাকিস্তান সফরের বাংলাদেশ টেস্ট দলে। সৌম্য সরকারকে দলে ফিরিয়েছে সাদমান ইসলামের চোট।
  • সিলেটের হ্যাটট্রিক হারে শেষ সিলেট পর্ব
    দলের করুণ অবস্থা দেখেই বুঝি ছুটির দুই দিনেও দেখা গেল না ভরা গ্যালারি। তবু যারা এলেন দলকে সমর্থন দিতে, তাদেরকে ফিরতে হলো অতৃপ্ত মনে। টুর্নামেন্টের শুরু থেকে ধুঁকতে থাকা সিলেট টানা তিন ম্যাচে হারল সিলেটে এসেও। তাদেরকে হারিয়ে শেষ চারে জায়গা নিশ্চিত করল রাজশাহী।
  • রংপুরের স্বস্তির জয়ে নায়ক মুস্তাফিজ
    বিপিএলের শুরুর দিকে হতাশা যেন ভুলিয়ে দিচ্ছেন মুস্তাফিজুর রহমান। টানা তৃতীয় ম্যাচে দারুণ বোলিং উপহার দিলেন এই বাঁহাতি পেসার। রংপুরের অন্য বোলারদের পারফরম্যান্স অবশ্য আহামরি কিছু হলো না। তবু ধুঁকল সিলেটের ব্যাটিং। রংপুরের সহজ রান তাড়া আরও অনায়াস হয়ে গেল ক্যামেরন দেলপোর্তের বিধ্বংসী ব্যাটিংয়ে।
  • চার্লসের ছক্কা উৎসব ম্লান তামিম-মেহেদির ব্যাটে
    বোলিংটা আগের দিনের মতো ক্ষুরধার হয়নি। মেহেদি হাসান হয়তো ভাবলেন, ব্যাটিং তো অন্তত একইরকম হওয়া চাই! বিধ্বংসী ব্যাটিংয়ে এই অলরাউন্ডার উপহার দিলেন টানা দ্বিতীয় ফিফটি। নির্ভরতার প্রতীক হয়ে তামিম ইকবাল ফিরলেন দলকে জিতিয়ে। দুজনের ব্যাটিংয়ে ঢাকা ছাপিয়ে গেল জনসন চার্লসের ছক্কার মালায় সাজানো চ্যালেঞ্জ।
  • মিঠুনকে ছাপিয়ে ইমরুল-ওয়ালটন
    ম্যাচ যখন শুরু হলো, ২০০ টাকা টিকেটের গ্যালারিতে তখন মনে হয় ২০০ দর্শকও নেই। খেলা শুরুর পর অবশ্য ক্রমে দর্শক বেড়েছে কিছু। তারপরও বিপিএলের উদ্বোধনী ম্যাচে দর্শক উপস্থিতি হতাশাজনক। দুই দলে নেই বড় কোনো তারকাও। সবকিছু মিলিয়ে প্রেক্ষাপট সাদামাটা। সেই বর্ণহীন আবহকেই রাঙিয়ে তুলল দুই দলের ব্যাটিং। শুরুতে ঝড়ো ব্যাটিংয়ে মাতালেন মোহাম্মদ মিঠুন। সেই ইনিংস পরে আড়াল হয়ে গেল ইমরুল কায়েস ও চাডউইক ওয়ালটনের জুটিতে।
  • পাঁচে ব্যাট করে খুশি মুশফিক!
    কিপিং ছেড়ে খেলছেন বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে। তামিম ইকবাল ও সাকিব আল হাসানের অনুপস্থিতিতে দলকে পথ দেখানোর বাড়তি দায়িত্ব তার কাঁধে। তারপরও গুরুত্বপূর্ণ চার নম্বর পজিশনে ব্যাট করছেন না মুশফিকুর রহিম। বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো জানালেন, পাঁচ নম্বরে ব্যাট করে খুশি এই ডান হাতি ব্যাটসম্যান।
  • পরিকল্পনায় ভুল করছে না তো বাংলাদেশ?
    প্রথম টেস্টের উইকেট কেমন হতে পারে, তা নিয়ে বলার সময় এখনও আসেনি। যে কোনো উইকেটে বড় পরিবর্তন আনার জন্য দুই দিন কম সময় নয়। তবে এখন পর্যন্ত উইকেট যেমন তাতে পেসারদের জিভে জল আসতেই পারে। বাংলাদেশ দলের অবশ্য ধারণা, শেষ পর্যন্ত ভারতে বরাবরের মতো স্পিন সহায়ক উইকেট মিলবে। তাই স্পিন সামলাতে দিচ্ছে বাড়তি গুরুত্ব। অনুশীলনের যা চিত্র, তাতে ভারতের পেসারদের একটু কম গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ।
  • ‘ভারতের ২০ উইকেট নেওয়া সম্ভব’
    যে কোনো টেস্ট সিরিজের আগে ঘুরে-ফিরে আসে প্রশ্নটা, প্রতিপক্ষের ২০ উইকেট কি নিতে পারবে বাংলাদেশ? এলো এবারও। সাকিব আল হাসানের অনুপস্থিতিতে বোলিংয়ে শক্তি হারানো দলটি কি ভারতের মাটিতে পারবে বিরাট কোহলি, রোহিত শর্মাদের কঠিন পরীক্ষায় ফেলতে? মোহাম্মদ মিঠুন আত্মবিশ্বাসী, ভারতকে দুইবার অলআউট করার সামর্থ্য আছে তাদের।
  • মুশফিক-মুমিনুলদের স্পিন সামলানোর শিক্ষা ম্যাকেঞ্জির
    স্পিনাররা যে নেটে বোলিং করছেন, সেখানে আম্পায়ারের জায়গায় দাঁড়ানো নিল ম্যাকেঞ্জি। নতুন ব্যাটসম্যানের খেলা প্রথম কয়েকটি বল নিজের ক্যামেরায় রেকর্ড করে নিচ্ছেন। পরে বিশ্লেষণ করবেন। কিছুক্ষণ সেখানে দাঁড়িয়েই ব্যাটসম্যানকে দিলেন নির্দেশনা। পরে গিয়ে দাঁড়ালেন কিপারের জায়গায়। কোনো ভুল শট খেললেই বলছেন, কোথায় কি ভুল হচ্ছে। এভাবেই টেস্ট দলের সঙ্গে কাজ শুরু হলো বাংলাদেশের ব্যাটিং কোচের।
  • মিঠুন ৯২, জহুরুল ৯০
    শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে নব্বইয়ের ঘরে গিয়ে সেঞ্চুরি না পাওয়ার হতাশা নিয়ে ফিরেছেন মোহাম্মদ মিঠুন ও জহুরুল ইসলাম। তবে তাদের ব্যাটেই প্রথম ইনিংসে বড় সংগ্রহ গড়ছে বাংলাদেশ ‘এ’ দল।
  • প্রস্তুতি ম্যাচে উজ্জ্বল মিঠুন
    নতুন বলে উইকেট না পাওয়াটা বিশ্বকাপে বেশ ভুগিয়েছে বাংলাদেশকে। শ্রীলঙ্কায় প্রস্তুতি ম্যাচে নতুন বলে উইকেট পেলেন রুবেল হোসেন ও তাসকিন আহমেদ। মাঝের ওভারগুলোতে উইকেট এনে দিলেন সৌম্য সরকার। ব্যাটিংয়ে দলকে টানলেন মোহাম্মদ মিঠুন। তিনে নেমে দারুণ এক ইনিংসে জেতালেন বাংলাদেশকে। 
  • বাংলাদেশ 'এ' দলকে উড়িয়ে দিল আফগানরা
    শ্রীলঙ্কা সফরের আগে আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়ার সুযোগ হাতছাড়া করলেন মোহাম্মদ মিঠুন, সাব্বির রহমান ও এনামুল হক। তাদের ব্যর্থতার দিনে আফগানিস্তান ‘এ’ দলের কাছে পাত্তাই পায়নি বাংলাদেশ ‘এ’ দল।
  • সুযোগ হারিয়ে সুযোগের অপেক্ষায় মিঠুন
    দলের ঐচ্ছিক অনুশীলন। মোহাম্মদ মিঠুনকে দেখা গেল সবার আগে টিম হোটেল থেকে বের হতে। যদিও কারও চোট-টোট না হলে পরের ম্যাচে তার কোনো খেলার সম্ভাবনাই নেই। অনুশীলনে তবু কোনো ঘাটতি রাখতে চান না। মাঠে যাওয়ার আগে বলে গেলেন, “নিজেকে প্রস্তুত রাখতে হবে তো, যদি সুযোগ আসে।”
  • ‌আফগানিস্তানকে নিয়ে বেশি সতর্ক বাংলাদেশ
    সাউথ্যাম্পটনে টিম হোটেলের সামনে দাঁড়িয়ে ছিলেন মিনহাজুল আবেদীন ও খালেদ মাহমুদ। শনিবার দুপুরে অনুশীলন বাংলাদেশ দলের, ম্যানেজার ও প্রধান নির্বাচক অপেক্ষা করছিলেন নিচে। আর চোখ রাখছিলেন ফোনে। এই শহরেই রোজ বৌল স্টেডিয়ামে তখন ভারতকে বেশ চেপে ধরেছে আফগানিস্তান। সোমবার আফগানদের সঙ্গে লড়াই বাংলাদেশের। বাংলাদেশের ম্যানেজার, নির্বাচক, দুইজনই বলছিলেন, “আজকে যাই হোক, আমাদের জিততেই হবে।”
  • মিঠুনের বদলে আসতে পারে রুবেল
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে ব্যাটসম্যান কমিয়ে বাড়তি একজন পেসার খেলাতে পারে বাংলাদেশ। সেক্ষেত্রে জায়গা হারাবেন মোহাম্মদ মিঠুন, একাদশে ফিরবেন রুবেল হোসেন।
  • একাদশে ফিরছেন লিটন ও রুবেল
    বিশ্বকাপে প্রথম তিন ম্যাচে একই একাদশ নিয়ে খেলেছে বাংলাদেশ। পরিবর্তন আসছে চতুর্থ ম্যাচের দলে। ব্রিস্টলে মঙ্গলবার শ্রীলঙ্কার বিপক্ষে একাদশে জায়গা পেতে যাচ্ছেন ব্যাটসম্যান লিটন দাস ও পেসার রুবেল হোসেন।
  • বড় রানের চ্যালেঞ্জে তৈরি বাংলাদেশ
    শনিবার বাংলাদেশ দল ছুটি কাটাচ্ছে, মালাহাইডে তখন রান উৎসব করছেন ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের ব্যাটসম্যানরা। বিশ্রামের ফাঁকে টিভি পর্দায় চোখ রেখেছেন বাংলাদেশের ক্রিকেটারদের অনেকে। কেউ বা আবার অনুসরণ করেছেন ইন্টারনেটে। খানিকটা অবাক সবাই। মালাহাইডেও এত রান!
  • ফাইনালে ওঠার লড়াইয়ের আগে চনমনে বাংলাদেশ
    দু-একজনের গায়ে ট্র্যাক শ্যুট, পুলওভার আছে। বাকিদের সবাই অনুশীলনে নামলেন শুধু জার্সি গায়ে। ডাবলিনে রোববার চকচকে রোদ দিনজুড়েই। ঝকঝকে নীল আকাশে ভেসে বেড়াচ্ছে সাদা মেঘের ভেলা। রোদের উষ্ণতার পরশ নেওয়ার এই তো সুযোগ! ঠাণ্ডায় জবুথবু হয়ে থাকা বাংলাদেশের ক্রিকেটাররা এ দিন দারুণ ফুরফুরে।
  • ক্যারিয়ার নিয়ে আমি অনেক সচেতন: মিঠুন
    এশিয়া কাপে গুরুত্বপূর্ণ দুটি ফিফটি। নিউ জিল্যান্ড সফরে বিপর্যয়ের মধ্যে দুটি। তাতে বিশ্বকাপ স্কোয়াডে জায়গা অনেকটাই নিশ্চিত করে ফেলেছেন মোহাম্মদ মিঠুন। সব ঠিক থাকলে, বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটিং অর্ডারের ৫ নম্বর জায়গা সামলাবেন তিনি। ক্যারিয়ারকে এই পর্যায়ে আনতে লড়তে হয়েছে অনেক। চোটের কারণে আপাতত ঢাকা প্রিমিয়ার লিগে খেলছেন না। তবে অনুশীলন করছেন। রোববার মিরপুরে তার দল আবাহনীর অনুশীলন শেষে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে শোনালেন একসময় পথচ্যুত হয়ে পড়া ক্যারিয়ারকে পথে ফিরিয়ে গুছিয়ে নেওয়া গল্প।
  • নেই মিঠুন, খেলতে পারেন মুশফিক
    এমনিতেই ধুঁকছে বাংলাদেশের ব্যাটিং। সেখানেই হজম করতে হচ্ছে বড় ধাক্কা। ব্যাটিং ব্যর্থতার সিরিজে একমাত্র উজ্জ্বল ছিলেন যিনি, সেই মোহাম্মদ মিঠুন চোট নিয়ে ছিটকে গেছেন নিউ জিল্যান্ডের বিপক্ষে শেষ ওয়ানডে থেকে। শঙ্কা ছিল মুশফিকুর রহিমকে নিয়েও, তবে তার খেলার সম্ভাবনা আছে এখনও।
  • আরেকটি পরাজয়ে সিরিজও হারল বাংলাদেশ
    মেঘে ঢাকা গুমোট সকালে আঁধারে ডুবে থাকল বাংলাদেশের ব্যাটিং। রৌদ্রোজ্জ্বল দুপুরেও আলোকিত হলো না বোলিং। ব্যাটে-বলে হতাশার যুগলবন্দী বয়ে আনল আরেকটি হার। নিশ্চিত হলো সিরিজ হারও। নিউ জিল্যান্ডের টানা দ্বিতীয় জয়ে অলংকার হয়ে রইল মার্টিন গাপটিলের টানা দুই সেঞ্চুরি।
  • উইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে মিঠুন, সাইফ
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য বাংলাদেশ দলে ফিরেছেন মিডল অর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন ও পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিন।
  • ‘চার ওপেনার’ খেলানোর ব্যাখ্যা মাশরাফির
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে একই সঙ্গে ওপেনিংয়ের চার ব্যাটসম্যান তামিম ইকবাল, লিটন দাস, ইমরুল কায়েস ও সৌম্য সরকারকে খেলানোর ব্যাখ্যা দিলেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়ক জানালেন ছন্দে থাকা মোহাম্মদ মিঠুনকে একাদশের বাইরে কারণ।
  • টেস্ট ক্রিকেট কতটা কঠিন, বুঝছেন মিঠুন
    অভিষেক টেস্টে দুই ইনিংসে পেয়েছিলেন দুইরকম স্বাদ। দ্বিতীয় টেস্টে দুই ইনিংসেই অভিজ্ঞতা একই। এবার স্বাদ কেবলই তেতো। দুই টেস্ট খেলে মোহাম্মদ মিঠুনের উপলব্ধি, টেস্ট ক্রিকেটে ব্যাট করাটা অনেক কঠিন।
  • উইকেটের কারণে গ্যাব্রিয়েল, রোচকে খেলা সহজ ছিল: মিঠুন
    ওয়েস্ট ইন্ডিজের নতুন বলের দুই বোলার শ্যানন গ্যাব্রিয়েল ও কেমার রোচকে ভালোভাবে সামাল দিয়েছে বিসিবি একাদশ। মোহাম্মদ মিঠুন মনে করেন, এতে ব্যাটসম্যানদের দৃঢ়তার সঙ্গে অবদান আছে মন্থর উইকেটেরও।
  • টেস্ট অভিষেকে মিঠুনের রেকর্ড
    ২০০৬ সালের নভেম্বরে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক। অনেক পথ পেরিয়ে মোহাম্মদ মিঠুন টেস্ট ক্রিকেটে পা রাখলেন আরেক নভেম্বরে। মাঝে পার হয়ে গেছে এক যুগ। প্রথম শ্রেণির ক্রিকেটে খেলেছেন ৮৮ ম্যাচ। টেস্ট ক্যাপ পেয়েই গড়ে ফেললেন একটি রেকর্ড।
  • ‘পূর্ণতার’ অপেক্ষায় মিঠুন
    রঙিন পোশাকের একটি আকর্ষণ আছে। তবে সাদা পোশাকের আছে চিরন্তন মহিমা। অনেকের কাছে টেস্ট ক্রিকেটই আসল ক্রিকেট। এখানে যার পারফরম্যান্স রঙিন, তিনিই সত্যিকারের ক্রিকেটার। এই ভাবনার অনুসারী মোহাম্মদ মিঠুন। টেস্ট ক্রিকেটের স্বাদই কেবল পূর্ণতা দিতে পারে তার ক্যারিয়ারে। সেই স্বাদ পাওয়ার অপেক্ষায় আছেন টেস্ট দলে প্রথমবার জায়গা পাওয়া ব্যাটসম্যান।
  • তুষার-রাজ্জাকের কাছে যা শিখেছেন মিঠুন
    অনেক বছর ধরেই তারকায় ঠাসা দল খুলনা। নিজ বিভাগের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেকের সৌভাগ্য তাই হয়নি মোহাম্মদ মিঠুনের। তবে লড়াই করেই অর্জন করে নিয়েছেন খুলনা দলে জায়গা। নিজেও এক সময় হয়ে উঠেছেন দলের ভরসা। দীর্ঘ পথচলায় সতীর্থ হিসেবে পেয়েছেন তুষার ইমরান, আব্দুর রাজ্জাকের মতো অভিজ্ঞদের। শিখেছেন অনেক কিছু। সেই অভিজ্ঞতা ও শিক্ষা মিঠুন কাজে লাগাতে চান টেস্ট ক্রিকেটে।
  • টেস্ট দলে প্রথমবার আরিফুল, খালেদ, মিঠুন ও অপু
    ওয়ানডে দলের সঙ্গে আছেন, ঘুরছেন, অনুশীলন করছেন। এখনও অভিষেকের সুযোগ হয়নি। তার আগেই টেস্ট দলেও ডাক পেয়ে গেলেন আরিফুল হক। এই অলরাউন্ডারের সঙ্গে জিম্বাবুয়ে সিরিজের টেস্ট দলে ডাক পেয়েছেন পেসার সৈয়দ খালেদ আহমেদ এবং ওয়ানডে দলে ক্রমেই উজ্জ্বল হতে থাকা মোহাম্মদ মিঠুন ও নাজমুল ইসলাম অপু।
  • খুলনাকে টানলেন মিঠুন ও জিয়া
    দুই ওপেনার ফিরলেন দ্রুত। পরের দুই ব্যাটসম্যান থিতু হয়েও ফিরলেন পিঠেপিঠি। শক্তিশালী ব্যাটিং লাইন আপ নিয়েও খুলনা ছিল বিপাকে। সেখান থেকে দলকে টানলেন মোহাম্মদ মিঠুন ও জিয়াউর রহমান।
  • চাপ কাটানোর কৃতিত্ব মিঠুনকে দিলেন মুশফিক
    প্রথম ওভারে শূন্য রানে আউট লিটন দাস, সাকিব আল হাসান। পরের ওভারে চোট পেয়ে ফিরে গেছেন তামিম ইকবাল। পরিস্থিতি যথেষ্ট কঠিন ছিল মুশফিকুর রহিম ও মোহাম্মদ মিঠুনের জন্য। কঠিন সেই সময় পার করে দিয়ে ঘুরে দাঁড়ানোর জন্য ক্যারিয়ারের প্রথম ফিফটি পাওয়া সতীর্থকে প্রশংসায় ভাসালেন ম্যাচ সেরা মুশফিক।
  • এশিয়া কাপ বড় সুযোগ যাদের জন্য
    তামিম ইকবালের উদ্বোধনী জুটির সঙ্গী কে? ছয়-সাতে কি মিলবে কার্যকর কোনো সমাধান? রঙিন পোশাকে কতটা তীব্র হবে মেহেদী হাসান মিরাজের আলোর ছটা? বিশ্বকাপ যত এগিয়ে আসছে, প্রশ্নগুলোর ওজনও বাড়ছে। উত্তরে প্রাপ্তি শুধুই হাহাকার। এবারের এশিয়া কাপ থেকেই হতে পারে সেই হাহাকার মুছে দেওয়ার শুরু। সম্ভাবনার দুয়ার খোলা আছে কয়েকজনের সামনে। শুধু দৃঢ় পদক্ষেপে এগিয়ে যাওয়ার পালা!
  • ছয়-সাতের দাবি মেটানোর চ্যালেঞ্জে মিঠুন
    সমস্যা পুরোনো। দাওয়াই নতুন। ব্যাটিং অর্ডারে ছয়-সাত নম্বর পজিশনে কার্যকর একজন ব্যাটসম্যান পেতে নতুন বাজি মোহাম্মদ মিঠুন। চ্যালেঞ্জটা সহজ নয়, জানেন দলে ফেরা ব্যাটসম্যান। তবে এটিকেই করে নিতে চান সুযোগ। কঠিন চ্যালেঞ্জ জিততে চান সহজাত ব্যাটিংয়ে।
  • রশিদ, চেহেলদের ‘পরিকল্পনামাফিক’ খেলবে বাংলাদেশ
    রশিদ খানের লেগ স্পিনে মুখ থুবড়ে পড়ার সাম্প্রতিক স্মৃতি আছে। অতীতেও রিস্ট স্পিন সামলানোয় নেই খুব বেশি সুখ স্মৃতি। সামনের পথচলায়ও এটি এড়িয়ে চলার উপায় নেই। এশিয়া কাপেও অপেক্ষায় এই চ্যালেঞ্জ। এবার পরিকল্পনামাফিক ব্যাটিংয়ে সেই চ্যালেঞ্জ জিততে চায় বাংলাদেশ, জানালেন দলে ফেরা ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন।
  • চ্যাম্পিয়ন হতে চাই, বললেন মিঠুনও
    ‘বিশ্বাস রাখতে হবে যেন চ্যাম্পিয়ন হতে পারি’-প্রস্তুতি শুরুর প্রথম দিন সতীর্থদের এই কথা বলেছিলেন মাশরাফি বিন মুর্তজা। সেই মন্ত্র সতীর্থরা হৃদয়ে ধারণ করেছেন বেশ ভালোভাবেই। গত কয়েকদিনে দলের কয়েকজন ক্রিকেটার যেমন বলেছেন, সেই একই কথা শোনা গেল দলে ফেরা ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুনের কণ্ঠেও। এশিয়া কাপে চ্যাম্পিয়ন হতে চায় বাংলাদেশ।
  • সাকিবকে রেখেই এশিয়া কাপের দল
    স্কোয়াড একরকম তৈরিই ছিল। অপেক্ষা ছিল কেবল হজ থেকে সাকিব আল হাসানের ফেরার। বুধবার রাতে ফিরেছেন সাকিব। কথা বলে সিদ্ধান্ত হলো তার আঙুলের অস্ত্রোপচার আপাতত পিছিয়ে দেওয়ার। এই অলরাউন্ডারকে রেখেই তাই ঘোষণা করা হয়েছে এশিয়া কাপ ক্রিকেটের বাংলাদেশ দল।
  • মিঠুনের ব্যাটে টি-টোয়েন্টি সিরিজ জিতল ‘এ’ দল
    শুরু আর শেষে দারুণ বোলিং করলেন মোহাম্মদ সাইফ উদ্দিন। তবে উইলিয়াম পোর্টারফিল্ড ও সিমি সিংয়ের দুই ফিফটিতে বড় সংগ্রহ পেল আয়ারল্যান্ড উলভস। মোহাম্মদ মিঠুনের বিস্ফোরক ব্যাটিংয়ে সেই রান সহজেই পেরিয়ে সিরিজ জিতল বাংলাদেশ ‘এ’ দল।
  • মিঠুনের সেঞ্চুরি, হলো না তুষারের
    সেঞ্চুরিকে এমন নিয়মিত ব্যাপার বানিয়ে ফেলেছেন যে করতে না পারলে সেটিই যেন বিস্ময়কর। এবার যেমন কাছে গিয়ে পারলেন না তুষার ইমরান। তবে তিনি না পারলেও সেঞ্চুরি করেছেন তার দক্ষিণাঞ্চল সতীর্থ মোহাম্মদ মিঠুন।
  • তামিম-মুশফিকের চোট শঙ্কায় দলে মিঠুন
    চোটের কারণে সাকিব আল হাসানকে আগেই হারিয়েছেন দল। নতুন করে শঙ্কা দেখা দিয়েছে তামিম ইকবাল ও মুশফিকুর রহিমকে নিয়েও। সতর্কতা হিসেবে তাই প্রথম টি-টোয়েন্টির দলে যোগ করা হয়েছে মোহাম্মদ মিঠুনকে।
  • দেশকে ম্যাচ জেতানোর চেয়ে বড় কিছু নেই: মিঠুন
    ঘরোয়া ক্রিকেটের পরীক্ষিত পারফর্মার মোহাম্মদ মিঠুনের নজর এবার আন্তর্জাতিক ক্রিকেটে। দেশের হয়ে নিজেকে প্রমাণ করতে উন্মুখ এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। খেলার সুযোগ পেলে দলকে জিতিয়ে দিতে চান আস্থার প্রতিদান।