• মাহমুদুলের ডান হাতে তিন সেলাই
    নিউ জিল্যান্ডে দ্বিপক্ষীয় সিরিজে প্রথম জয়ের আশা উজ্জ্বল করার দিনে একটা দুঃসংবাদ শুনল বাংলাদেশ। হাতে চোট পেয়েছেন মাহমুদুল হাসান জয়। এই টেস্টের প্রথম ইনিংসে দুর্দান্ত ব্যাট করা তরুণ ব্যাটসম্যানের ডান হাতে পড়েছে তিনটি সেলাই।
  • প্রস্তুতি ম‍্যাচের আত্মবিশ্বাস থেকে মাহমুদুলের এই ইনিংস
    জাতীয় দলের হয়ে নিউ জিল‍্যান্ডে এটাই প্রথম সফর। তবে ক্রিকেটার হিসেবে প্রথম নয়। দুই বছর আগে অনূর্ধ্ব-১৯ দলের হয়ে নিউ জিল‍্যান্ডে খেলার অভিজ্ঞতা আছে মাহমুদুল হাসানের। কন্ডিশনের সঙ্গে আগে থেকে পরিচিত এই টপ অর্ডার ব‍্যাটসম‍্যানের জন‍্য আরও সহায়ক হয় প্রস্তুতি ম‍্যাচ। জানালেন, সেই ম‍্যাচে রান পাওয়াটা তাকে টেস্টে ভালো করার আত্মবিশ্বাস জুগিয়েছে।
  • যে কৌশলে মাহমুদুলের অনন‍্য কীর্তি
    দলের শক্ত ভিত গড়ে দিতে মাহমুদুল হাসান ছিলেন অগ্রগামী। যেন ধৈর্য‍্যের প্রতিমূর্তি। খেলতে থাকলে রান আসবেই-এই ভাবনায় নিল ওয়‍্যাগনার, ট্রেন্ট বোল্টদের আক্রমণ সামলে ক্রিজে কাটিয়ে দেন প্রায় ৫ ঘণ্টা। ক্যারিয়ারে দ্বিতীয় টেস্ট খেলতে নেমে দুরূহ কন্ডিশনে তার এমন ব্যাটিং অনেকের কাছেই বিস্ময়ের। তৃতীয় দিনের খেলা শেষে মাহমুদুল জানালেন, কীভাবে খেলেছেন এই ইনিংস।
  • মাহমুদুলকে ফেরানোর সুযোগ যেভাবে হারাল নিউ জিল্যান্ড
    নিউ জিল্যান্ডের সামনে বাঁধার দেয়াল হয়ে দাঁড়িয়ে যিনি, তাকে ফেরানোর বড় একটা সুযোগ এসেছিল। কিন্তু নিজেদের ভুলেই সেটা তারা পারেনি। কিউইরা রিভিউ না নেওয়ায় বেঁচে যাওয়া মাহমুদুল হাসান জয় দিন শেষ করেন অপরাজিত থেকে। নিউ জিল্যান্ডের পেসার নিল ওয়্যাগনার দিনশেষে বললেন, ব্যাটের কানায় লাগার মতো শব্দ পেয়ে তারা রিভিউ নেননি।
  • সাকিব-তামিমদের চেয়ে ‘ভিন্ন ব্র্যান্ডের ক্রিকেট’ মাহমুদুল-শান্তদের
    এমনিতেই বাংলাদেশের ব্যাটিংয়ে বড় আস্থার জায়গা তামিম ইকবাল ও সাকিব আল হাসান। নিউ জিল্যান্ডে টেস্টে তাদের রেকর্ড আরও বেশি ভালো। সেই দুজনই এবারের সফরে নেই। তবে তরুণ যে ব্যাটসম্যানরা খেললেন, তাদের দেখে মুগ্ধ নিল ওয়্যাগনার। নিউ জিল্যান্ডের এই পেসার বললেন, সাবধানী ক্রিকেট খেলে বাংলাদেশের এই তরুণরা তেমন কোনো সুযোগই দেননি প্রতিপক্ষকে।
  • শতরানের জুটির গল্প শোনালেন শান্ত
    বাংলাদেশের ব‍্যাটসম‍্যানদের কতই না ভুগিয়েছে নিল ওয়‍্যাগনারের খুনে বাউন্সার। নতুন বলে কতবার দুঃস্বপ্ন হয়ে এসেছে ট্রেন্ট বোল্ট কিংবা টিম সাউদির বিষ মাখানো সুইং। তাদের সঙ্গে এবার ছিলেন কাইল জেমিসন। তবে সবুজের ছোঁয়া থাকা উইকেটে এবার আর ভেঙে পড়েনি বাংলাদেশের ব‍্যাটিং। দলকে দারুণ একটি দিন উপহার দেওয়ার বড় কৃতিত্ব দ্বিতীয় উইকেটে শতরানের জুটির। দিনের খেলা শেষে মাহমুদুল হাসান জয়ের সঙ্গে সেই জুটির গল্প শোনালেন নাজমুল হোসেন শান্ত।
  • মিরাজের ‘দশে মিলে’ কাজের তৃপ্তি
    নিউ জিল‍্যান্ডকে সাড়ে তিনশর আগে থামাতে দারুণ অবদান রেখেছেন মেহেদী হাসান মিরাজ। তবে নিজের ভূমিকাকে অতো বড় করে দেখছেন না এই অফ স্পিনিং অলরাউন্ডার। শরিফুল ইসলামসহ সব সতীর্থ বোলার এবং শত রানের জুটি গড়া মাহমুদুল হাসান ও নাজমুল হোসেন শান্তর অবদানকে দিচ্ছেন কৃতিত্ব। মিরাজের মতে, সবার মিলিত অবদানেই প্রথম টেস্টে ভালো অবস্থানে এসেছে বাংলাদেশ।
  • নিউ জিল্যান্ডে বাংলাদেশের সোনালি দিন
    প্রথম দিনের শেষ সেশনে ছিল ম্যাচে ফেরার ইঙ্গিত, দ্বিতীয় দিনে ফেরার সেই অভিযান পেল পূর্ণতা। মাউন্ট মঙ্গানুই টেস্টে ব্যাটে-বলে ঝলমলে একটি দিন কাটাল বাংলাদেশ। সকালের সেশনে বোলারদের দারুণ সাফল্য আর পরে মাহমুদুল হাসান জয় ও নাজমুল হোসেন শান্তর ব্যাটিং দৃঢ়তায় দুই দিন শেষে শক্ত অবস্থানে দল।
  • ‘বাংলাদেশের পরবর্তী সুপারস্টার হতে পারে জয়’
    আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক মোটেও ভালো হয়নি। ঢাকা টেস্টে শূন‍্য দিয়ে শুরুর পর দ্বিতীয় ইনিংসে ৬। তবে এই অনুজ্জ্বল শুরু দেখে মাহমুদুল হাসান জয়ের ওপর আস্থা হারাননি মুমিনুল হক। বাংলাদেশ টেস্ট অধিনায়ক বরং তরুণ সতীর্থকে দেখেন অন‍্য উচ্চতায়। মুমিনুল মনে করেন, নিজেকে ঠিকঠাক মেলে ধরলে বাংলাদেশের পরবর্তী মহাতারকা হতে পারেন মাহমুদুল।
  • বাংলাদেশের ‘৯৯’ মাহমুদুল
    জীবন কত দ্রুতই না বদলে যায়! মাস দেড়েক আগেও যদি বলা হতো, পাকিস্তানের বিপক্ষে সিরিজে টেস্ট খেলবেন মাহমুদুল হাসান জয়, তিনি নিজেও হয়তো হেসে খুন হতেন। সেই মাহমুদুল হাসছেন এখনও। সেটি স্বপ্ন পূরণ হওয়ার হাসি। টেস্ট ক্যাপ পাওয়ার উচ্ছ্বাস। এই শরৎ থেকে হেমন্ত পর্যন্ত প্রকৃতির যে বদল, তার চেয়েও বেশি বদলে গেল তার জগৎ।
  • মিরপুর টেস্টে শুরুর জুটিতে সাদমানের সঙ্গী কে
    ব্যাটে নেই রান, টেকনিকের ঘাটতিও প্রকাশ্য। সব মিলিয়ে একাদশে জায়গা এমনিতেই নড়বড়ে হয়ে গিয়েছিল সাইফ হাসানের। সঙ্গে যোগ হলো টাইফয়েড। পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টে তাই খেলা হচ্ছে না এই ওপেনারের। মিরপুর টেস্টের আগে তাই বাংলাদেশ দলের জন্য বড় প্রশ্ন, সাদমান ইসলামের উদ্বোধনী জুটি সঙ্গী কে?
  • মাহমুদুলকে ওপেনার হিসেবে দেখছে দল
    বয়সভিত্তিক ক্রিকেট, ঘরোয়া ক্রিকেট ও বাংলাদেশ ইমার্জিং দলে মূলত তিন নম্বর পজিশনেই ব্যাট করেন মাহমুদুল হাসান জয়। সেই তরুণের টেস্ট অভিষেক হয়ে যেতে পারে ওপেনার হিসেবে। এই ভূমিকায় রেখেই তাকে দলে নেওয়া হয়েছে বলে জানালেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক।
  • স্বপ্নাতুর চোখে টেস্টের সীমানায় মাহমুদুল
    প্রথম দিনের অনুশীলনে নতুন কারও দিকে নজর একটু বেশিই থাকে। মাহমুদুল হাসান জয়ের ক্ষেত্রে সুযোগ এসে গেল শুরুতেই। এমনিতে তিনি ওপেনার নন। কিন্তু ওপেনার সাদমান ইসলামের পাশের নেটে পাঠানো হলো মাহমুদুলকে। কোচ, ব্যাটিং কোচ ও টিম ডিরেক্টরের দৃষ্টিও নিবদ্ধ সেই নেটে। টেস্ট স্কোয়াডে থাকার সত্যিকারের স্বাদ পেয়ে গেলেন তরুণ ব্যাটসম্যান।
  • টেস্ট দলে চমক মাহমুদুল-রেজাউর
    জাতীয় লিগে ভালো খেলার পুরস্কার খুব দ্রুতই পেয়ে গেলেন মাহমুদুল হাসান জয়। ২১ বছর বয়সী ব্যাটসম্যান প্রথমবার সুযোগ পেলেন বাংলাদেশের টেস্ট দলে। অনেকটাই চমক উপহার দিয়ে প্রথমবার ডাক পেলেন ২২ বছর বয়সী পেসার রেজাউর রহমান রাজাও।
  • ফজলে মাহমুদের সেঞ্চুরি, ‘হ্যাটট্রিক’ হলো না মাহমুদুলের
    বারবার থেমে যাচ্ছিলেন ৭০-এর ঘরে গিয়ে। এবার আর ভুল করলেন না ফজলে মাহমুদ রাব্বি। দলের বিপর্যয়ের মুখে তুলে নিলেন দারুণ এক সেঞ্চুরি। জাতীয় ক্রিকেট লিগে টানা তিন ম্যাচে সেঞ্চুরির আশা জাগিয়েও অল্পের জন্য পারলেন না মাহমুদুল হাসান জয়।
  • মাহমুদুলের সেঞ্চুরি, মুমিনুলের ঝড়ো ৮১
    ব্যাট হাতে আবারও জ্বলে উঠলেন মাহমুদুল হাসান। টানা দুই ম্যাচে উপহার দিলেন সেঞ্চুরি। ঝড়ো ব্যাটিংয়ে একই সম্ভাবনা জাগান মুমিনুল হকও। কিন্তু শেষ পর্যন্ত পারলেন না বাংলাদেশের টেস্ট অধিনায়ক। তবে তাদের দারুণ পারফরম্যান্সে বরিশাল বিভাগের বিপক্ষে বড় লিডের পথে এগোচ্ছে চট্টগ্রাম বিভাগ।
  • মুমিনুল ও মাহমুদুলের সেঞ্চুরি
    এক মাসেরও কম সময়ের মধ্যে মাঠে গড়াবে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ। এর আগে সেঞ্চুরির দেখা পেলেন বাংলাদেশ টেস্ট অধিনায়ক মুমিনুল হক। সঙ্গে মাহমুদুল হাসানের প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে রয়েছে চট্টগ্রাম বিভাগ।
  • বিফলে গেল ৭ ছক্কায় মাহমুদুলের ৮৫ রানের ইনিংস
    ৭ ছক্কায় ৮৫ রানের দুর্দান্ত ইনিংস, স্ট্রাইক রেট দেড়শর ওপরে। এক ব্যাটসম্যানের এমন ইনিংসের পরও দলের রান পৌঁছাল না দেড়শ কাছাকাছি। বাকিদের অবস্থা সহজেই অনুমেয়। চলতি লিগের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসে নিজেকে ছাড়িয়ে গিয়েও তাই পরাজিত দলে মাহমুদুল হাসান জয়। সেভাবে জমল না গাজী গ্রুপের সঙ্গে ওল্ড ডিওএইচএসের লড়াই।
  • ৭ পরিবর্তন নিয়েও বাংলাদেশ ইমার্জিংয়ের জয়
    শেষ ওভারে ১১ রানের সমীকরণ শেষ বলে গিয়ে ঠেকল ৭ রানে। ছক্কা মারতে পারলে ‘টাই।’ কিন্তু পেসার রেজাউর রহমান রাজার লেগ স্টাম্পে থাকা বলে ব্যাটই ছোঁয়াতে পারলেন না বেন হোয়াইট। লেগ বাই থেকে একটি রান নেওয়া শেষে হতাশায় তিনি ব্যাট মেরে বসলেন মাটিতে। একটি হার এড়ানোর শেষ সুযোগও আইরিশদের হাতছাড়া!
  • দারুণ ধারাবাহিকতায় এবার মাহমুদুলের সেঞ্চুরি
    আগের ম্যাচে রান তাড়ায় দল জিতে যাওয়ায় থমকে যেতে হয়েছিল ৮০ রানে অপরাজিত থেকে। এবার আগের ব্যাটিংয়ের সুযোগ, সেঞ্চুরির সুযোগও তাই ছাড়লেন না মাহমুদুল হাসান জয়। দুর্দান্ত সেঞ্চুরিতে তরুণ ব্যাটসম্যান বয়ে নিলেন বাংলাদেশ ইমার্জিং দলের ইনিংস।
  • আইরিশদের উড়িয়ে সিরিজ জিতল ইমার্জিং দল
    দুর্দান্ত বোলিংয়ে প্রতিপক্ষকে দুইশর নিচে গুটিয়ে দিলেন সুমন খান, মুকিদুল ইসলামরা। মাহমুদুল হাসান ও তৌহিদ হৃদয়ের ব্যাটে অনায়াসেই বাকিটা সারল বাংলাদেশ ইমার্জিং দল। চতুর্থ ওয়ানডেতে আয়ারল্যান্ড ‘এ’ দলকে উড়িয়ে দিয়ে সিরিজ জিতে নিল স্বাগতিকরা।
  • ঝড়ো ফিফটিতে ইমার্জিং দলের নায়ক শামীম
    একের পর এক ব্যাটসম্যান থিতু হয়েও উইকেট ছুড়ে আসায় কাজ হয়ে গিয়েছিল অনেক কঠিন। দারুণ এক ইনিংসে জটিল হয়ে ওঠা সেই সমীকরণ মেলালেন শামীম হোসেন। ছয়ে নামা এই ব্যাটসম্যানের অপরাজিত ঝড়ো ফিফটিতে আয়ারল্যান্ড ‘এ’ দলকে হারিয়ে সিরিজে এগিয়ে গেল বাংলাদেশ ইমার্জিং দল।
  • কোভিড আক্রান্ত মাহমুদুলের জন্য চট্টগ্রামের অপেক্ষা
    করোনাভাইরাসে আক্রান্ত তরুণ ব্যাটসম্যান মাহমুদুল হাসান জয়ের সুস্থতার জন্য আরও কয়েক দিন অপেক্ষা করবে গাজী গ্রুপ চট্টগ্রাম। এখনই বদলি কোনো ক্রিকেটার নেওয়ার কথা ভাবছে না বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের দলটি।
  • মাহমুদউল্লাহর উপহার পেয়ে রোমাঞ্চিত মাহমুদুল
    প্রেসিডেন্ট’স কাপে মাহমুদুল হাসান জয় ছিলেন মাহমুদউল্লাহর দলে। নিজের প্রথম ম্যাচে তরুণ এই ব্যাটসম্যান ব্যাট করেছিলেন চার নম্বরে। পরের ম্যাচের আগে মাহমুদউল্লাহ বললেন, “তিনে ব্যাট করতে পারবি?” মাহমুদুল রাজি হয়ে গেলেন সানন্দে। তিনে নেমে ফিফটিও করলেন। পরের অনুশীলন সেশনেই অধিনায়কের কাছ থেকে তিনি উপহার পেলেন একটি ব্যাট! সেই রোমাঞ্চের রেশ এখনও রয়ে গেছে মাহমুদুলের মনে।
  • বিশ্বজয়ী আকবর-মাহমুদুলদের গড়েছেন যিনি
    বিকেএসপিতে বিসিবি একাদশ ও জিম্বাবুয়ের প্রস্তুতি ম্যাচের লাঞ্চ বিরতি চলছিল তখন। হঠাৎ বিসিবি একাদশের ড্রেসিংরুমের সামনে জটলা। সেখানে সবার মধ্যমণি কদিন আগে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী বাংলাদেশ দলের অধিনায়ক আকবর আলী। বিশেষ আরও একজন ছিলেন-বিকেএসপির ক্রিকেটের প্রধান কোচ মাসুদ হাসান। আকবর, মাহমুদুল হাসানরা তার হাতেই গড়া।
  • আইসিসির যুব বিশ্বকাপ দলে আকবর-মাহমুদুল-শাহাদাত
    আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেরা একাদশে জায়গা পেয়েছেন চ্যাম্পিয়ন বাংলাদেশের তিন ক্রিকেটার-আকবর আলী, মাহমুদুল হাসান ও শাহাদাত হোসেন।
  • ইতিহাস গড়ার উচ্ছ্বাসে ভেসে যাচ্ছে না বাংলাদেশ
    বড় ম্যাচে তালগোল পাকানো বাংলাদেশের ক্রিকেটের নিয়মিত চিত্র। বর্তমান যুব দলটিরও আছে এই অভিজ্ঞতা। সেটা মাথায় রেখেই প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে ওঠার উচ্ছ্বাসে ভেসে যাচ্ছেন না আকবর আলি। ভারতের বিপক্ষে শিরোপা নির্ধারণী ম্যাচ আর আট-দশটা ম্যাচের মতো করে খেলতে সতীর্থদের তাগিদ দিলেন বাংলাদেশ অধিনায়ক।
  • নিউ জিল্যান্ড থেকে শিক্ষা নিয়ে নিউ জিল্যান্ডকে পোড়ালেন মাহমুদুল
    অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশকে ফাইনালে তোলার পথে রেখেছেন সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা। প্রথমবারের মতো যুব বিশ্বকাপের ফাইনালে দলকে নিতে মাহমুদুল হাসান করেছেন অসাধারণ এক সেঞ্চুরি। ম্যাচের ভাগ্য গড়ে দেওয়া এই টপ অর্ডার ব্যাটসম্যান জানিয়েছেন, নিউ জিল্যান্ড সফর থেকে শিক্ষা নিয়েই নিউ জিল্যান্ডের বিপক্ষে খেলেছেন ম্যাচ জেতানো ইনিংস।
  • মাহমুদুলের সেঞ্চুরিতে সিরিজ বাংলাদেশের যুবাদের
    আগের ম্যাচে মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে ফেরা মাহমুদুল হাসান এবার পেলেন তিন অঙ্কের দেখা। দারুণ ছন্দে থাকা এই টপ অর্ডার ব্যাটসম্যানের দৃঢ়তায় দুই ম্যাচ বাকি থাকতেই নিউ জিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে সিরিজে হারিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।
  • নিউ জিল্যান্ডে যুবাদের জয়ে মাহমুদুলের ১ রানের আক্ষেপ
    ওপেনার টমাস জোহরাবের সেঞ্চুরির পরও নিউ জিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে বড় সংগ্রহ গড়তে দেননি বোলাররা। রান তাড়ায় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে পথ দেখিয়েছেন টপ অর্ডারের দুই ব্যাটসম্যান মাহমুদুল হাসান ও তানজিদ হাসান। সফরকারীদের আরেকটি অনায়াস জয়ে মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে ফিরেছেন মাহমুদুল।
  • মাহমুদুলের সেঞ্চুরির পরও ফাইনালে হারল যুবারা
    মাহমুদুল হাসানের সেঞ্চুরিতে লড়াই করার মতো একটা সংগ্রহ পেয়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। তবে চার ফিফটির ওপর ভর করে ইংল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে সহজেই জিতে গেছে ভারত অনূর্ধ্ব-১৯ দল। 
  • মাহমুদুলের সেঞ্চুরিতে বাংলাদেশের দারুণ জয়
    শেষ দিনে তিনশ রান তাড়া করা যে কোনো মানদণ্ডেই কঠিন। সম্ভাবনার পাল্লা তাই হেলে ছিল ইংল্যান্ডের দিকে। কিন্তু মাহমুদুল হাসানের দারুণ সেঞ্চুরি ও তৌহিদ হৃদয়ের সঙ্গে তার জুটিতে সেই চ্যালেঞ্জ জিতল বাংলাদেশ। যুব টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করল ইংলিশদের।