• সেরা ফিল্ডার: মাহমুদউল্লাহর পছন্দ তামিম
    দীর্ঘ আন্তর্জাতিক ক্যারিয়ারে সীমানায় দারুণ সব ক্যাচ নিয়েছেন তামিম ইকবাল। গুরুত্বপূর্ণ কিছু ক্যাচ ছাড়ার ঘটনাও আছে। তারপরও তাকে বরাবরই সীমানায় নিরাপদ ফিল্ডার ভেবে এসেছে বাংলাদেশ দল। তবে তামিমকে বাংলাদেশের ইতিহাসের সেরা ফিল্ডার বললে অনেকেরই বিস্মিত হওয়ার কথা। সেই চমকই উপহার দিয়েছেন মাহমুদউল্লাহ।
  • তামিম-সাকিব-মুশফিকদের ঈদ শুভেচ্ছা
    দেশে থাকলে ঈদে বরাবরই বগুড়ায় চলে যান মুশফিকুর রহিম। আগে কখনোই ঢাকায় ঈদ করা হয়নি। করোনাভাইরাস পরিস্থিতিতে এবার সেই অভিজ্ঞতাও হয়ে গেল। জাতীয় দলের সিনিয়র এই ক্রিকেটার সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়ে অনুরোধ করেছেন ঘরে থাকতে। ঈদ শুভেচ্ছায় সবাইকে নিরাপদে থাকার বার্তা দিয়েছেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসানরা সবাই।
  • ‘কঠিন সময়েও ঈদ হোক স্পেশাল’
    সময়টা এখন কঠিন। এবার ঈদে খুশি যত আছে, তার চেয়ে বেশি আছে যেন চাপা আতঙ্ক। আড়াল থেকে চোখ রাঙাচ্ছে মৃত্যু। তবে জীবনের আয়োজনও থেমে নেই। মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহিমরা যেমন বলছেন, এই পরিস্থিতিকে ইতিবাচকভাবে কাজে লাগিয়ে ঈদকে আনন্দময় করে তুলতে।
  • ‘ভক্তরাও যেন জেন্টলম্যান হন’, মাশরাফি-তামিমদের অনুরোধ
    কেউ মাশরাফিয়ান, কেউ সাকিবিয়ান, কেউবা মুশফিকিয়ান বা রিয়াদিয়ান। এমনকি মিরাজিয়ানও চোখে পড়ে। প্রিয় তারকার সঙ্গে নিজেদের পরিচয় মিশিয়ে দেন তারা। কিন্তু তাদের অনেককেই দেখা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে কাঁদা ছোড়াছুড়ি করতে। এক ক্রিকেটারের ভক্ত অন্য ক্রিকেটার বা তার ভক্তদের গালিগালাজ বা খাটো করায় মেতে ওঠেন প্রায়ই। এসব বন্ধ করতে ভক্তদের প্রতি অনুরোধ করলেন জাতীয় দলের চার সিনিয়র ক্রিকেটার।
  • বাংলাদেশ দলের ‘হেড শেফ’ মুশফিক
    উইকেটের সামনে-পেছনে এমনিতেই গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হয় মুশফিকুর রহিমকে। তবে মাঠের বাইরেও তার ওপরে থাকে আরেকটি গুরু দায়িত্ব। ক্রিকেটাররা যখন আয়োজন করে নিজেরা রান্না করেন, সেখানে মূল রাঁধুনি থাকেন তিনি।
  • ‘দলের জন্য সবচেয়ে বেশি ত্যাগ স্বীকার করেছে রিয়াদ’
    নামের পাশে থাকতে পারত ৭-৮ হাজার রান। পরিসংখ্যান হতে পারত আরও সমৃদ্ধ। কিন্তু নিজের অর্জনের হাতছানিকে মাহমুদউল্লাহ উপেক্ষা করেছেন দলের কথা ভেবে। মাশরাফি বিন মুর্তজার মতে, দলের জন্য খেলতে গিয়ে নিজের ক্যারিয়ারের অনেক রান হারিয়েছেন মাহমুদউল্লাহ। বাংলাদেশ ক্রিকেটের জন্য এমন ত্যাগ আর কেউ করেনি।
  • ‘সম্ভাবনাময় ছিল সাব্বির, সম্ভাবনা আছে সাইফ-আফিফের’
    শেষ দিকে দ্রুত রান তোলা, ফিনিশারের ভূমিকা পালন করা, টি-টোয়েন্টিতে বাংলাদেশ দলে মহাগুরুত্বপূর্ণ এই দায়িত্ব মাহমুদউল্লাহর। তার বিকল্প এখনও চোখে পড়ে না সেভাবে। কিন্তু কার সম্ভাবনা আছে ভালো ফিনিশার হয়ে ওঠার? মাহমুদউল্লাহ শোনালেন একজনকে নিয়ে আক্ষেপ আর তিনজনের সম্ভাবনার কথা।
  • মাহমুদউল্লাহকে নিয়ে গর্ব করেন তামিমরা
    মাহমুদউল্লাহর ক্যারিয়ার পরিসংখ্যান খুব সমৃদ্ধ নয়। নামের পাশে নেই ৫-৬ হাজার রান বা অনেক সেঞ্চুরি। তবে দলের জন্য একজন মাহমুদউল্লাহ কতটা গুরুত্বপূর্ণ, সেটিই উঠে এলো তামিম ইকবালের কণ্ঠে। বাংলাদেশের সফলতম ব্যাটসম্যান জানালেন, যেভাবে দলের জন্য নিঃস্বার্থভাবে খেলেন মাহমুদউল্লাহ, তাকে নিয়ে গর্ব করেন দলের সবাই।
  • মুচকি হেসেছিলেন হাথুরুসিংহে, তামিম বলেছিলেন ‘জবাব দেব’
    ২০১৮ সালের জানুয়ারিতে মিরপুরে বাংলাদেশকে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে হারানোর পর তামিম ইকবালের সঙ্গে মজা করেছিলেন শ্রীলঙ্কান কোচ চন্দিকা হাথুরুসিংহে। তামিম তখন বলেছিলেন, শ্রীলঙ্কায় গিয়েই লঙ্কানদের হারিয়ে আসবেন তারা। মাস দুয়েক পর বাংলাদেশ ঠিকই করেছিল সেটি। দুই বছর পর স্মরণীয় সেই ঘটনা শোনালেন তামিম।
  • আইপিএলে ডাক না পাওয়া মাহমুদউল্লাহর ‘দুর্ভাগ্য’
    বাংলাদেশ থেকে আইপিএলে নিয়মিত খেলেছেন কেবল সাকিব আল হাসান। বিশ্বের সবচেয়ে আলোচিত টি-টোয়েন্টি লিগে আর সেভাবে লম্বা সময় খেলতে পারেননি কেউ। মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিমের তো এখনও সুযোগই হয়নি। তবে তামিম ইকবালের বিশ্বাস, কেবল ভাগ্য পাশে নেই বলেই আইপিএল খেলতে পারছেন না মাহমুদউল্লাহ।
  • স্মরণীয় দ্বৈরথ: মাহমুদউল্লাহকে নিয়ে মাশরাফি-তুষারদের আনন্দ-নৃত্য
    প্রায় ১৩ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে কত বোলারকেই তো খেলেছেন মাহমুদউল্লাহ। ক্রিকেট বিশ্বের নানা প্রান্তে সামলেছেন ভয়ঙ্কর সব স্পেল। তবে সেসবকে ছাপিয়ে মাহমুদউল্লাহর মনে দাগ কেটে আছে ঘরোয়া ক্রিকেটে লড়াই জয়ের দুটি ইনিংস; দলকে জিতিয়ে সেই সময়ের নবীন ক্রিকেটার যখন ছিলেন জাতীয় তারকাদের উৎসবের কেন্দ্রে!
  • নায়কদের নায়ক: মাহমুদউল্লাহর জীবনের তিন তারকা
    গ্যালারি থেকে কাউকে দেখে ঘোর লেগে যায়। টিভি পর্দায় দেখা কেউ জায়গা করে নেয় হৃদয়ে। দূর আকাশের কোনো তারা অনেক সময় হয়ে ওঠে এগিয়ে চলার প্রেরণা। কখনও আবার আপন কেউ মনে বুনে দেয় স্বপ্নের বীজ। মাহমুদউল্লাহ যেমন স্বপ্ন পূরণের পথে ছোটা শুরু করেছিলেন বড় ভাইয়ের হাত ধরে।
  • দ্বিতীয় সন্তানের বাবা হলেন মাহমুদউল্লাহ
    আবার বাবা হয়েছেন বাংলাদেশের অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদউল্লাহ। জান্নাতুল কাওসার ও মাহমুদউল্লাহ দম্পতির কোলজুড়ে এসেছে দ্বিতীয় পুত্রসন্তান।
  • মনকে বশ করাই মাশরাফি-তামিমদের বড় চ্যালেঞ্জ
    মাঠের ডাক তো আছেই। মন ছুটে যায় সেই টানে। ঘরে পড়ে থাকা ব্যাট-বল যেন আগের চেয়ে বেশি আকর্ষণ করছে। ক্রিকেটের বাইরে বন্ধু-আড্ডা-ঘোরাফেরা তো আছেই। এই অস্বাভাবিক সময়ে স্বাভাবিক সবকিছুর টান যেন আরও প্রবলভাবে অনুভব করছেন ক্রিকেটাররা। ঘরবন্দি এই সময়ে সবচেয়ে বড় চ্যালেঞ্জ মনকে মানানো। কঠিন সেই কাজ কে কিভাবে করছেন, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে সেই গল্প শোনালেন ক্রিকেটারদের কয়েক জন।
  • ডাক্তার-নার্সদের মাহমুদউল্লাহর ‘আন্তরিক ধন্যবাদ’
    করোনাভাইরাসের বিরুদ্ধে গোটা বিশ্বের চলতি লড়াইয়ে সামনের সারির সৈনিক স্বাস্থ্যকর্মীরা। নিজেদের জীবন ঝুঁকিতে রেখে তারা আক্রান্তদের বাঁচাতে লড়ছেন। বাংলাদেশের ডাক্তার-নার্সদের কাজ করতে হচ্ছে অনেক সীমাবদ্ধতার মধ্যে। তাদের প্রতি তাই মন থেকে কৃতজ্ঞতা জানিয়েছেন বাংলাদেশের সিনিয়র ক্রিকেটার মাহমুদউল্লাহ।
  • পথ অজানা, মাহমুদউল্লাহ তবু পেতে চান টেস্টের ঠিকানা
    গত বছরের শুরুতেও টেস্টে বাংলাদেশের হয়ে টস করেছেন মাহমুদউল্লাহ। সেই তিনিই এখন টেস্টের জগত থেকে বহু ক্রোশ দূরে। জায়গা হারিয়েছেন বাংলাদেশ টেস্ট দল থেকে। বিসিবির সাদা বলের চুক্তিতে থাকলেও ঠাঁই হয়নি সাদা পোশাকের চুক্তিতে। টেস্টের আঙিনায় ফেরা এখন তার জন্য ভীষণ কঠিন। সামনের পথটাও অজানা। তবে হাল ছাড়তে তিনি নারাজ।
  • মাঠে ঢুকেই হাসান বলেছেন, ‘ওয়াও’
    দেশের হয়ে মাঠে নামার স্বপ্নপূরণ, সেটিও ‘হোম অব ক্রিকেট’ শের-ই-বাংলা স্টেডিয়ামে। মাঠে নামার সময় হাসান মাহমুদ ছিলেন যেন আনন্দ আর বিস্ময়ের ঘোরে। প্রথম আন্তর্জাতিক ম্যাচ শেষে তরুণ পেসারের সেই অনির্বচনীয় অনুভূতির কথা শোনালেন মাহমুদউল্লাহ।
  • আরও ভালো করবে বাংলাদেশ, বিশ্বাস অধিনায়কের
    আমরা কী করছি, পাকিস্তান সফরের এক পর্যায়ে নিজেদের মধ্যে আলোচনা করছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। যে মানের ক্রিকেট সাম্প্রতিক সময়ে দল খেলছে তাতে সন্তুষ্ট ছিলেন না তারা। ঘুরে দাঁড়াতে চেয়েছিলেন জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে। ঠিক করে দিতে চেয়েছিলেন নিজেদের মানদণ্ড। সেটা হয়েছে। মাহমুদউল্লাহর চাওয়া, আসন্ন সিরিজগুলোতে এই মান ধরে রাখুক বাংলাদেশ।
  • যে কারণে মাহমুদউল্লাহর চোখে লিটন ‘ওয়ার্ল্ডক্লাস’
    একমাত্র টেস্টে ফিফটি। ওয়ানডে সিরিজে দুটি সেঞ্চুরি, একটিতে রেকর্ড গড়া ইনিংস। টি-টোয়েন্টি দুটিতেই ফিফটি। সব মিলিয়ে জিম্বাবুয়েকে এবার রান বন্যায় ভাসিয়েছেন লিটন দাস। প্রতিপক্ষ যদিও তুলনামূলক দুর্বল। তবে মাহমুদউল্লাহ দেখছেন লিটনের ব্যাটিংয়ের ধরন। বাংলাদেশ টি-টোয়েন্টি অধিনায়কের মতে, ব্যাটিংকে যতটা সহজ করে তোলেন লিটন, সেটিই বলে দেয় ব্যাটসম্যান তিনি বিশ্বমানের।
  • বাংলাদেশের দৃষ্টি বিশ্বকাপে, সামনে জিম্বাবুয়ে
    প্রতিটি দিন মানে বিশ্বকাপের দিকে একটু একটু এগিয়ে যাওয়া। প্রতিটি ম্যাচ মানে প্রস্তুতির আরেকটি সুযোগ। নিজেদের আরও ভালো করে চেনা-জানা ও পোক্ত হওয়ার উপলক্ষ্য। সেই ভাবনাতেই জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে মাঠে নামছে বাংলাদেশ। এই সিরিজ জয়ের তাড়না তো আছেই, পাশাপাশি থাকছে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নিজেদের আরও শাণিত করার পালা।
  • অধিনায়ক মাশরাফির যে গুণ আয়ত্ত্ব করতে চান মাহমুদউল্লাহ
    দলকে কীভাবে সামলাতে হয়, সামনে এগিয়ে নিতে হয়, সতীর্থদের উদ্দীপ্ত করতে হয়, মাশরাফি বিন মুর্তজা যেন একটা পূর্ণাঙ্গ প্যাকেজ। অধিনায়কত্বের একটা উদাহরণ তিনি তৈরি করে দিয়েছেন বলে মনে করেন মাহমুদউল্লাহ। নিজের চিন্তাধারা দিয়ে তিনিও একইভাবে এগিয়ে নিতে চান দলকে।
  • মাহমুদউল্লাহর চাওয়া দলের বিশ্বাস
    সাফল্য পেতে সতীর্থদের সঙ্গে অধিনায়কের স্বাস্থ্যকর একটা সম্পর্ক কতটা গুরুত্বপূর্ণ ভালো করেই জানেন মাহমুদউল্লাহ। তাই খেলোয়াড়দের সঙ্গে আস্থার একটি সম্পর্ক গড়তে চান। একই সঙ্গে প্রতিষ্ঠা করতে চান নিজের কর্তৃত্ব। বাংলাদেশ টি-টোয়েন্টি অধিনায়ক মনে করেন, তাহলেই সত্যিকারের একটি দল গড়ে তোলা সম্ভব।   
  • টি-টোয়েন্টিতেও তামিমের ব্যাটে সেঞ্চুরি দেখছেন অধিনায়ক
    টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটসম্যানের প্রথম সেঞ্চুরির জন্য অপেক্ষায় থাকতে হয়েছিল প্রায় এক দশক। দ্বিতীয়টির অপেক্ষা চলছে গত চার বছর ধরে। ২০ ওভারের ক্রিকেটে কবে আসবে আরেকটি সেঞ্চুরি? মাহমুদউল্লাহর বিশ্বাস, শিগগিরই! বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়কের ধারনা, জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে তামিম ইকবালের ব্যাটে ফুরাতে পারে অপেক্ষা।
  • ব্যাটিং অর্ডারে ওলট-পালট চান না মাহমুদউল্লাহ
    টি-টোয়েন্টিতে একজন ব্যাটসম্যানকে কতটা চ্যালেঞ্জ নিয়ে খেলতে হয় খুব ভালো করেই জানেন মাহমুদউল্লাহ। বাংলাদেশ টি-টোয়েন্টি অধিনায়ক তাই সুস্থির একটা ব্যাটিং অর্ডার চান, যেখানে একজন ব্যাটসম্যান আগে থেকেই জানবেন তার ভূমিকা। একই সঙ্গে সুযোগ পাওয়া ক্রিকেটারকে দিতে চান নিজেকে প্রমাণের যথেষ্ট সুযোগ।
  • রাজ্জাকের ৭ উইকেট, আবার ব্যর্থ মাহমুদউল্লাহ
    এক পাশ থেকে যন্ত্রের মতো বোলিং করে পূর্বাঞ্চলের ব্যাটিংয়ে ধস নামালেন আব্দুর রাজ্জাক। ৭ উইকেট নিয়ে অভিজ্ঞ স্পিনার দলকে এনে দিলেন বড় লিড। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে অবশ্য ধুঁকছে রাজ্জাকের দল দক্ষিণাঞ্চল। তবে প্রথম ইনিংসের সৌজন্যেই এগিয়ে তারা অনেকটা। নাটকীয় এই দিনের আরেকটি উল্লেখযোগ্য ঘটনা, দ্বিতীয় ইনিংসেও রান পাননি মাহমুদউল্লাহ।
  • ব্যর্থ মাহমুদউল্লাহ, এনামুল-মাহমুদের ব্যাটে রান
    উইকেট ছিল সবুজাভ। শুরুর কঠিন সময় পেরিয়ে দক্ষিণাঞ্চলকে বড় সংগ্রহের ভিত গড়ে দিলেন দুই ওপেনার ফজলে মাহমুদ ও এনামুল হক। শেষ সেশনে দ্রুত কিছু উইকেট নিয়ে যদিও লড়াইয়ে ফিরেছে পূর্বাঞ্চল, তবে দক্ষিণাঞ্চলের রান ছাড়িয়ে গেছে তিনশ। দলের এমন দিনেও অবশ্য নিজেকে মেলে ধরতে পারেননি টেস্ট দলে জায়গা হারানো মাহমুদউল্লাহ।
  • মাহমুদউল্লাহকে ‘বেনিফিট অব ডাউট’ দিচ্ছেন ডমিঙ্গো
    ৩৪ বছর বয়সে থমকে গেছে টেস্ট ক্যারিয়ার। আবার কি নতুন করে গতিময় করতে পারবেন মাহমুদউল্লাহ? বাস্তবতা বলছে, কাজটা কঠিন। শিগগিরই এই অভিজ্ঞ ব্যাটসম্যানের ফেরার সম্ভাবনাও দেখছেন না কোচ রাসেল ডমিঙ্গো। তবে এখনই শেষও দেখে ফেলছেন না বাংলাদেশ কোচ, মাহমুদউল্লাহর জন্য খোলা রাখছেন দুয়ার।
  • মাহমুদউল্লাহকে অবসরের কথা বলেননি ডমিঙ্গো: প্রধান নির্বাচক
    প্রধান কোচ রাসেল ডমিঙ্গো মাহমুদউল্লাহকে টেস্ট থেকে অবসর নেওয়ার পরামর্শ দিয়েছেন বলে গুঞ্জন চলছে কদিন ধরে। তা গুজব বলে উড়িয়ে দিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটসম্যানকে বিশ্রাম দেওয়া হয়েছে বলে দাবি করলেন তিনি।
  • জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের টেস্ট দলে অনেক পরিবর্তন
    নিরাপত্তা শঙ্কায় পাকিস্তান সফরে না যাওয়া মুশফিকুর রহিম প্রত্যাশিতভাবে ফিরেছেন জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের দলে। অভিজ্ঞ এই মিডল অর্ডার ব্যাটসম্যানের সঙ্গে দলে ফিরেছেন তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমান।
  • কোচকে আশা দেখাচ্ছে তামিম-মাহমুদউল্লাহ-মুমিনুলদের ব্যাটিং
    পাকিস্তানের বিপক্ষে টেস্টের আগে বিসিএলে কেবল এক রাউন্ড খেলার সুযোগ ছিল ক্রিকেটারদের সামনে। সেটা দারুণভাবে কাজে লাগিয়েছেন তামিম ইকবাল। ভালো করেছেন মুমিনুল হক, মাহমুদউল্লাহ, লিটন দাসরাও। তাদের ব্যাটিং আশা দেখাচ্ছে প্রধান কোচ রাসেল ডমিঙ্গোকে।
  • পাকিস্তানে টেস্টের আগে মাহমুদউল্লাহর ঝড়ো সেঞ্চুরি
    সময়ের দাবি মেনে ক্রিজে গিয়েই ঝড় তুললেন মাহমুদউল্লাহ। ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে তুলে নিলেন সেঞ্চুরি। আর্দশ না হলেও পাকিস্তান টেস্টের প্রস্তুতিটা ভালোই হলো অভিজ্ঞ এই মিডল অর্ডার ব্যাটসম্যানের।
  • সামর্থ্যের বাস্তবায়নে ঘাটতি দেখছেন মাহমুদউল্লাহ
    প্রতিভার কমতি নেই, সামর্থ্যের ঝলকও দেখা গেছে মাঝে মধ্যে, কিন্তু সমস্যা বাস্তবায়নে। পাকিস্তান সফরে টি-টোয়েন্টি সিরিজ হারের জন্য এটাকেই সবচেয়ে বড় কারণ বলে মনে করছেন অধিনায়ক মাহমুদউল্লাহ। 
  • অধিনায়কের চোখে প্রাপ্তি কেবল তামিমের ব্যাটিং
    টি-টোয়েন্টি ক্রিকেটের ভেতরেই ছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। স্কোয়াডের প্রায় সবাই ছিলেন ছন্দে। তবুও পাকিস্তানে তেমন কিছু করতে পারেনি মাহমুদউল্লাহর দল। সফরে কেবল তামিম ইকবালের ব্যাটিংটাই অধিনায়কের কাছে প্রাপ্তি।  
  • যে ভুল সংশোধনের দিকে তাকিয়ে মাহমুদউল্লাহ
    ব্যাটিংয়ে ১০-১৫ রান কম, বোলিংয়ে বেশ কিছু বাজে বল, ফিল্ডিংয়ে হাত থেকে ছুটেছে ক্যাচ, কাজে লাগানো যায়নি কয়েকটি রান আউটের সুযোগ-প্রথম টি-টোয়েন্টির এই ভুলগুলো ঠিক করে পরের ম্যাচে ঘুরে দাঁড়াতে চায় বাংলাদেশ। একই সঙ্গে উইকেট ঠিকঠাক বুঝে খেলতে চায় সেই অনুযায়ী।
  • উইকেটের আচরণে অবাক মাহমুদউল্লাহ
    সময় গড়ানোর সঙ্গে মন্থর হয়ে এলো উইকেট, কঠিন হয়ে গেল শট খেলা। উইকেট পড়তে ভুল করার মাশুল দিল বাংলাদেশ। উইকেটের আচরণে বিস্মিত দলটির অধিনায়ক মাহমুদউল্লাহ। অতোটা মন্থর আশা করেননি পাকিস্তান অধিনায়ক বাবর আজমও। 
  • আমির-ওয়াহাবের অনুপস্থিতিতে বাড়তি সুবিধা দেখছেন না অধিনায়ক
    বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে নিয়মিত খেলা মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজদের অনুপস্থিতিতে বাড়তি সুবিধা দেখছেন না মাহমুদউল্লাহ। আর প্রতিপক্ষ নিয়ে না ভেবে নিজেদের শক্তি-দুর্বলতার দিকে মনোযোগ বাংলাদেশ অধিনায়কের।
  • তারুণ্যে ভরসা রেখে পাকিস্তান জয়ের আশা মাহমুদউল্লাহর
    বঙ্গবন্ধু বিপিএলের পারফরমারদের নিয়ে গড়া টি-টোয়েন্টি সিরিজের দল নিয়ে মাহমুদউল্লাহর অনেক আশা। আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম শেখ, আমিনুল ইসলামের মতো তরুণদের সামর্থ্যে ভরসা করছেন বাংলাদেশ অধিনায়ক। দলে অভিজ্ঞতারও কোনো ঘাটতি নেই। পাকিস্তানে সিরিজ জিততে প্রয়োজন স্রেফ একটা দল হিসেবে নিজেদের সেরা ক্রিকেটটা খেলা।
  • দুর্ভাবনা বাংলাদেশেই ফেলে গেছেন মাহমুদউল্লাহ
    টিম হোটেলকে রূপ দেওয়া হয়েছে প্রায় দুর্গের। বুলেট প্রুফ বাসে নিরাপত্তার বিশাল বহর নিয়ে চলছে যাতায়াত। নিজের মতো চলাফেরার কোনো সুযোগ নেই। এমন নিরাপত্তার জালে হাঁসফাঁস অবস্থায় মাঠের ক্রিকেটে শতভাগ মনোযোগ দেওয়া কঠিন। নিরাপত্তার কড়াকড়িই তো বারবার মনে করিয়ে দেয় শঙ্কার কথা! তবে বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ বলছেন, দেশ ছাড়ার সময় নিরাপত্তার ভাবনা তারা পেছনে ফেলে এসেছেন।
  • পাকিস্তানে বাড়তি দায়িত্ব নিতে প্রস্তুত মাহমুদউল্লাহ-তামিম
    মাশরাফি মুর্তজা টি-টোয়েন্টি খেলেন না, নিরাপত্তা শঙ্কায় যাচ্ছেন না মুশফিকুর রহিম, নিষেধাজ্ঞার জন্য নেই সাকিব আল হাসান। তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ বুঝতে পারছেন, পাকিস্তান সফরে তাদের নিতে হবে বাড়তি দায়িত্ব। অধিনায়ক জানালেন, সে অনুযায়ী প্রস্তুতিও নিচ্ছেন তারা।
  • 'প্রপার' স্পিনার আছে কি না, ভাবছেন না মাহমুদউল্লাহ
    পাকিস্তান সফরের টি-টোয়েন্টি স্কোয়াড নিয়ে খুশি মাহমুদউল্লাহ। বিপিএলের পারফরমারদের নিয়ে গড়া দল নিয়ে ভালো করতে আত্মবিশ্বাসী বাংলাদেশ অধিনায়ক। অভিজ্ঞ পেস বোলিং আক্রমণের ওপর আস্থা রেখে জানালেন, দলের প্রপার স্পিনার আছে কি-না, সেটি তাকে মোটেও ভাবাচ্ছে না।
  • নিরাপত্তা নয়, ক্রিকেটারদের ভাবনায় ক্রিকেট
    মন জুড়ে যদি থাকে নিরাপত্তা নিয়ে ভয়, ক্রিকেট তাহলে কি করে হয়! বাংলাদেশের পাকিস্তান সফরের আগে সবচেয়ে বেশি আলোচিত প্রসঙ্গ এটিই। নিরাপত্তাকর্মীদের বিশাল বহর, সবসময় নিরাপত্তার চাদরে ঢেকে থাকা অবস্থায় মাঠের ক্রিকেটে মন দেওয়া কঠিন। অধিনায়ক মাহমুদউল্লাহ অবশ্য আশ্বাস দিচ্ছেন, ক্রিকেটাররা ভাবছেন কেবল ক্রিকেট নিয়েই।
  • পূর্ণ মেয়াদের দায়িত্ব পরিকল্পনায় সাহায্য করে: মাহমুদউল্লাহ
    সিরিজ শুরুর ঠিক আগে আগে জানানো হয় অধিনায়কের নাম। সিরিজ শেষে নেতৃত্বও খতম। এভাবেই সিরিজ ধরে বাংলাদেশ দলের অধিনায়কের দায়িত্ব দিয়ে আসছে বিসিবি। অধিনায়কের কাজটি তাতে হয়ে ওঠে কঠিন। পাকিস্তানে টি-টোয়েন্টি সিরিজের অধিনায়ক মাহমুদউল্লাহ সফরের আগের দিন বললেন, লম্বা সময়ের জন্য দায়িত্ব দিলে লম্বা পরিকল্পনাও করা যায়।
  • পাকিস্তানের ফর্ম-র‌্যাঙ্কিং নিয়ে ভাবছে না বাংলাদেশ
    প্রতিপক্ষ সম্পর্কে সম্ভাব্য সব খোঁজ-খবর নিয়েছে বাংলাদেশ। হোমওয়ার্কে বাদ পড়েনি কিছুই। তবে কেবল তাদের নিয়ে পড়ে থাকলে হবে না। পাকিস্তানের চেয়ে বরং নিজেদের নিয়ে ভাবা বেশি জরুরি মনে করছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • পরিবারকে বোঝানো কঠিন ছিল মাহমুদউল্লাহর জন্য
    পরিবার ভীত ও শঙ্কিত, তাই পাকিস্তানে যাচ্ছেন না মুশফিকুর রহিম। তার সঙ্গে পারিবারিক একটি সম্পর্ক আছে মাহমুদউল্লাহর। তিনি তবে কিভাবে যেতে পারছেন? বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক জানালেন, কাজটি সহজ ছিল না তার জন্যও। পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলে, বুঝিয়ে তবেই তিনি আদায় করে নিতে পেরেছেন অনুমতি।
  • বিশ্বকাপে মাহমুদউল্লাহকে অধিনায়ক দেখছেন ডমিঙ্গো
    পাকিস্তান সফরের আগে কেবল তিন দিনের প্রস্তুতি পর্ব। সেখানেও প্রথম দিনে অধিনায়ককে পায়নি দল। বিপিএলের পর জ্বরে ভুগছেন মাহমুদউল্লাহ। রোববার তাই ছিলেন না অনুশীলনে। তবে না থেকেও একভাবে থাকলেন তিনি। বাংলাদেশ কোচের কণ্ঠে উঠে এলো তার নাম। শোনা গেল স্তুতি। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপেও মাহমুদউল্লাহকে অধিনায়ক দেখতে চান রাসেল ডমিঙ্গো।
  • জোরাজুরিতে অবসর নেবেন না মাশরাফি
    “বলতে পারেন, অবসর সবাই করিয়ে দিয়েছে,” অবসর নিয়ে একের পর এক প্রশ্নের জবাব দিতে গিয়ে আক্ষেপ নিয়ে বলেছিলেন মাশরাফি বিন মুর্তজা। বিপিএল থেকে তার দল ঢাকা প্লাটুন বিদায় নেওয়ার পর তিন দিন পরেই ফিরে এলো সেই প্রসঙ্গ। অভিজ্ঞ এই পেসার জানালেন, কারও জোরাজুরিতে অবসর নেবেন  না। আরেক সিনিয়র ক্রিকেটার মাহমুদউল্লাহ মনে করেন, নিজের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার আছে মাশরাফির।
  • ‘হ্যাটস অফ টু মাশরাফি ভাই’
    টসের সময় প্রতিপক্ষ অধিনায়ককে দেখে অবাক মাহমুদউল্লাহ। হাতে ১৪ সেলাই নিয়ে আসলেই খেলতে নেমে গেছেন মাশরাফি বিন মুর্তজা! ঢাকা প্লাটুন অধিনায়কের হাতের অবস্থা দেখলেন চট্টগ্রাম অধিনায়ক, কিছু একটা বলে দুই অধিনায়ক খুব এক চোট হাসলেন তখন। ম্যাচের পর সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ টুপি খোলা অভিনন্দন জানালেন মাশরাফিকে।
  • মাহমুদউল্লাহর ব্যাটে বিপিএলের সবচেয়ে বড় ছক্কা
    ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা আছেন গণ্ডায় গণ্ডায়। বিদেশিদের মধ্যে আছেন প্রবল পেশি শক্তির আরও অনেক ব্যাটসম্যান। তবে তাদেরকে ছাপিয়ে এবারের বিপিএলে সবচেয়ে বড় ছক্কার তালিকার উপরের দুজনই বাংলাদেশের। সবার ওপরে মাহমুদউল্লাহ।
  • বোলিংয়ে সাকিবের মতো অবদান রাখার ভাবনা মাহমুদউল্লাহর
    যতটা সম্ভাবনা ছিল, অলরাউন্ডার হিসেবে ততটা পূর্ণতা পায়নি মাহমুদউল্লাহর ক্যারিয়ার। সামর্থ্য যে আছে, ঘরোয়া ক্রিকেট তার প্রমাণ দিয়েছেন অনেকবারই। তবে আন্তর্জাতিক ক্রিকেটে সেভাবে বোলিং করা হয়ে ওঠে না। সাকিব আল হাসানের অনুপস্থিতিতে বোলিংয়ে অবদান রাখার চ্যালেঞ্জ মাহমুদউল্লাহর সামনে। বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক জানালেন, বল হাতে সাকিবের মতো অবদান রাখার বিষয়টি তার ভাবনায় আছে।
  • চট্টগ্রামের প্রথম দুই ম্যাচে নেই মাহমুদউল্লাহ
    সতীর্থরা যখন ব্যাটিং-বোলিং করছেন, মাহমুদউল্লাহ তখন বসে মাঠের পাশে। অনুশীলন সেশনের শুরুর দিকে অবশ্য দলের সঙ্গে হালকা স্ট্রেচিং করেছেন। তবে এরপর থেকে কেবলই দর্শক অভিজ্ঞ এই ক্রিকেটার। প্রথম ম্যাচে তার খেলা নিয়ে প্রশ্নের উত্তরও যেন মিলে গেল তাতে। পরে জানা গেল, শুধু প্রথমটিতে নয়, বিপিএলের প্রথম দুই ম্যাচেই খেলার সম্ভাবনা নেই চট্টগ্রাম চ্যালেঞ্জার্স অধিনায়কের।
  • মাহমুদউল্লাহর ভাবনায় স্কিল হিটিং
    আপাতত আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ততা নেই। এক দিন বাদে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ। তবে মাহমুদউল্লাহর ভাবনায় ঘুরেফিরে আসছে জাতীয় দল ও আন্তর্জাতিক টি-টোয়েন্টি। সেখানে ভালো করার রসদ বিপিএল থেকে নিতে চান অভিজ্ঞ এই মিডল অর্ডার ব্যাটসম্যান। লক্ষ্য পূরণে মাহমুদউল্লাহর ভাবনায় স্কিল হিটিং ও ম্যাচ পরিকল্পনা।
  • মাহমুদউল্লাহর ফেরার লড়াই শুরু
    মাঠে তার পা পড়ছে কয়েক দিন থেকে। তবে পায়ের সমস্যাতে পারছিলেন না অনুশীলন করতে। চলছিল বিশ্রাম পর্ব। হ্যামস্ট্রিংয়ের সেই চোট কাটিয়ে মাঠে ফেরার লড়াই অবশেষে শুরু করতে পারলেন মাহমুদউল্লাহ। বুধবার থেকে শুরু করেছেন রানিং।
  • মাহমুদউল্লাহ-মাশরাফিদের চোট নিয়ে শঙ্কা-সম্ভাবনা
    মাঠের ক্রিকেটে বাংলাদেশের বিপর্যস্ত অবস্থা। ক্রিকেটারদের মনোবল থাকার কথা তলানিতে। ভালো নয় অনেকের শারীরিক অবস্থাও। কলকাতা টেস্টে হ্যামস্ট্রিংয়ে টান লেগেছে মাহমুদউল্লাহর, বল ছোবল দিয়েছে লিটন দাস, নাঈম হাসানদের হেলমেটে। বিপিএলের আগে ফিট হয়ে ওঠার লড়াইয়ে আছেন মাশরাফি মুর্তজাও। চোটের মিছিয়ে আছেন আরও কয়েকজন।
  • মাহমুদউল্লাহকে ব্যাটিংয়ে পাওয়ার আশা
    মাহমুদউল্লাহ কি ব্যাটিং করবেন? সংবাদ সম্মেলনে দলের প্রতিনিধি হয়ে আসা আল আমিন হোসেনের কথা শুরুর আগেই প্রশ্ন ছুটে গেল বিসিবির মিডিয়া ম্যানেজার রাবীদ ইমামের কাছে। তিনি জানালেন, এই মিডল অর্ডার ব্যাটসম্যানকে তৃতীয় দিন পাওয়ার আশা করছে দল।  
  • র‍্যাঙ্কিংয়ে ঢুকেই ৩৮ নম্বরে নাঈম
    অভিষেক সিরিজে মোহাম্মদ নাঈম শেখের ভালো করার ছাপ পড়েছে র‌্যাঙ্কিংয়ে। তরুণ এই বাঁহাতি ওপেনার জায়গা করে নিয়েছেন ৩৮ নম্বরে। আাইসিসি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে তার ওপরে আছেন শুধু অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • অধিনায়কের চোখে সিরিজে প্রাপ্তি
    সিরিজ কারো কাটলো দুর্দান্ত, সারা জীবন মনে রাখার মতো। কেউবা ছিলেন নিজের ছায়া হয়ে। চাইবেন, যত দ্রুত সম্ভব ভুলে যেতে। মাহমুদউল্লাহর চোখে কেমন ছিল সতীর্থদের পারফরম্যান্স? ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশের প্রাপ্তি, অপ্রাপ্তি নিয়ে নিজের মতো করে বললেন অধিনায়ক।
  • হারের কারণ জানা, সমাধান অজানা
    জেতার মতো অবস্থা থেকেও দল কিভাবে হেরে গেল, নানা দিক নানাভাবে বিশ্লেষণ করে ব্যাখ্যা দিলেন মাহমুদউল্লাহ। কিন্তু বারবার এমন হারের পুনরাবৃত্তি এড়ানোর পথ জানা নেই বাংলাদেশ অধিনায়কের।
  • সুযোগ ছিল, আমরাই হারিয়েছি: মাহমুদউল্লাহ
    সিরিজ শুরুর আগের বাস্তবতায় ভারতের মাটিতে বাংলাদেশের একটি ম্যাচ জয়ও অনেকের কাছে ছিল অভাবনীয়।  সেদিক থেকে টি-টোয়েন্টি সিরিজ খারাপ কাটেনি খর্ব শক্তির দলটির। কিন্তু সুযোগ ছিল যে সিরিজ জয়ের। নিজেদের ব্যর্থতায় তা হারানোই পোড়াচ্ছে মাহমুদউল্লাহকে।
  • কোহলির মাঠে শুরু, রোহিতের মাঠে শেষ?
    অরুণ জেটলি স্টেডিয়াম, বিরাট কোহলির ঘরের মাঠ। বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম, রোহিত শর্মার শহরের মাঠ। কোহলির মাঠে জিতে সিরিজে এগিয়ে গিয়েছিল বাংলাদেশ। রাজকোটে জিতে সমতা এনেছে ভারত। রোহিতের মাঠে জিতে সিরিজ ঘরে তুলতে চান মাহমুদউল্লাহ।
  • সাহসী আমিনুলের প্রশংসায় মাহমুদউল্লাহ
    ভারত ১০ উইকেটে জিতবে কি না, রোহিত শর্মা সেঞ্চুরি পাবেন কি না, দ্বিতীয় টি-টোয়েন্টিতে এক পর্যায়ে এটাই ছিল দেখার বিষয়। আমিনুল ইসলামের দারুণ বোলিংয়ে হয়নি তার কোনোটাই। তরুণ লেগ স্পিনার যে সাহস নিয়ে বোলিং করেছেন তাতে মুগ্ধ মাহমুদউল্লাহ। সিরিজ নির্ধারণী তৃতীয় টি-টোয়েন্টিতে সতীর্থের কাছে একই ধরনের সাহসী বোলিং চান বাংলাদেশ অধিনায়ক।
  • লিটন-আফিফ-মোসাদ্দেকের দিনের অপেক্ষায় মাহমুদউল্লাহ
    লিটন দাস যেদিন খেলবে সেদিন ও একাই দলকে টেনে নিয়ে যাবে। নিজেদের দিনে আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন পারবেন ম্যাচ শেষ করে আসতে, এভাবেই তিন তরুণের সামর্থ্যে নিজের আস্থার কথা জানান দিলেন মাহমুদউল্লাহ। বাংলাদেশ অধিনায়ক খুব করে চান, দিনটি হোক রোববারই।
  • খেলার ধরনে সমস্যা দেখছেন না মাহমুদউল্লাহ
    শুরুটা হলো বেশ ভালো, তারপরও স্কোরবোর্ডে যথেষ্ট রান পেল না বাংলাদেশ। মিডল অর্ডারে এক মাহমুদউল্লাহ ছাড়া ব্যর্থ সবাই। সময়ের দাবি মেটাতে পারলেন না মোসাদ্দেক হোসেন। তবে নিজেদের খেলার ধরনে কোনো সমস্যা দেখছেন না মাহুমদউল্লা। ছোট কিছু ভুল ত্রুটি শুধরে তৃতীয় টি-টোয়েন্টিতে ভালো করার ব্যাপারে আশাবাদী বাংলাদেশ অধিনায়ক।
  • ২৫-৩০ রান কম হয়েছে: মাহমুদউল্লাহ
    প্রথম ইনিংস শেষে যা মনে হচ্ছিল, দ্বিতীয় ইনিংসে সেটিই ফুটে উঠল স্পষ্ট হয়ে। ১৫৩ রানের পুঁজি নিয়ে লড়াই করতেও পারল না বাংলাদেশ। ম্যাচ শেষে অধিনায়ক মাহমুদউল্লাহর কণ্ঠে শোনা গেল অনুমিত আক্ষেপ, প্রত্যাশার চেয়ে অনেক কম ছিল বাংলাদেশের রান।
  • রূপকথার নতুন অধ্যায় রচনার অপেক্ষায় বাংলাদেশ
    একটি জয়ে যেন পাল্টে গেছে বাংলাদেশ। কেটে গেছে মানসিক বাধা। মনোবল বেড়ে গেছে বহুগুণ। সময়টা হয়ে উঠেছে দারুণ উপভোগ্য। আত্মবিশ্বাসের তুঙ্গে থাকা দলটির সব সদস্য বিশ্বাস করেন, এই ভারতকে আবার হারানো সম্ভব। রাজকোটেই সেটি করে দেখাতে চান। এক ম্যাচ হাতে রেখেই জিতে নিতে চান টি-টোয়েন্টি সিরিজ। লিখতে চান নিজেদের ক্রিকেট রূপকথার নতুন অধ্যায়।
  • লক্ষ্য এখন ভালো ফিল্ডিং সাইড হওয়া
    দলের সেরা ফিল্ডারের হাত থেকে ছুটে যাচ্ছিল বল। মুঠো থেকে ছুটে যাচ্ছিল সহজ ক্যাচ। বাংলাদেশ পরিণত হয়েছিল বাজে এক ফিল্ডিং দলে। জরাগ্রস্ত ফিল্ডিং নিয়ে প্রায় প্রতি ম্যাচে কথা বলতে হচ্ছিল অধিনায়ককে। সেই সময় পেছনে ফেলেছে বাংলাদেশ, ফিল্ডিংয়ে করেছে বেশ উন্নতি। মাহমুদউল্লাহ জানান, এখন ভালো একটি ফিল্ডিং সাইড হয়ে উঠতে খাটছেন তারা।
  • রাজকোটের ২২ গজে বড় রান দেখছেন মাহমুদউল্লাহ-রোহিত
    উইকেটে কিছুটা সবুজ ঘাস আছে বটে। তবে তাতে বিভ্রান্ত হচ্ছেন না দুই অধিনায়কের কেউই। অভিজ্ঞতা থেকে রোহিত শর্মা জানেন, সৌরাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামের উইকেট ব্যাটিংয়ের জন্য দারুণ। মাহমুদউল্লাহও নিশ্চিত, এখানকার উইকেট ব্যাটসম্যানদের পরম বন্ধু।
  • ভারত মরিয়া, অধীর অপেক্ষায় বাংলাদেশ
    ভারত যে ঘুরে দাঁড়াতে মরিয়া সেটা বেশ ভালোভাবে বুঝতে পারছেন মাহমুদউল্লাহ। অধিনায়ক জানালেন, সিরিজ জেতার সুযোগ কাজে লাগাতে অধীর হয়ে আছে বাংলাদেশও।
  • মাহমুদউল্লাহকে বড় শট খেলতে মুশফিকের 'মানা'
    বড় শট খেলতে গিয়ে তালগোল পাকানোর দরকার নেই, অন সাইডে অনেক জায়গা ফাঁকা আছে, এক-দুই নিয়ে খেলে ম্যাচ শেষ করাই ভালো-মাহমুদউল্লাহকে বলছিলেন মুশফিকুর রহিম। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মনে রেখে ব্যাটিং সঙ্গীকে এই পরামর্শ দিয়েছিলেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান।
  • বোলিং গড়ে দিয়েছে জয়ের ভিত: মাহমুদউল্লাহ
    প্রথম ওভারেই উইকেট। পাওয়ার প্লেতে ওভার প্রতি ছয়ের কম রান। মাঝেও চাপ ধরে রাখা। ফিল্ডিং দুর্দান্ত। ম্যাচের শুরুটা যেভাবে করেছিল দল, সেটিই বাংলাদেশকে জয়ের পথে এগিয়ে নিয়েছে বলে মনে করেন মাহমুদউল্লাহ।
  • বাংলাদেশের চ্যালেঞ্জ নিজেদের ছাড়িয়ে যাওয়ার
    ক্রিকেটে সময়টা কোনো দিক থেকেই বাংলাদেশের ভালো যাচ্ছে না। ব্যর্থতার জাল ছিন্ন করতে পারছে না মাঠের ক্রিকেট। ক্রিকেটারদের ধর্মঘট আর সাকিব আল হাসানের নিষেধাজ্ঞায় মাঠের বাইরেও অস্থিরতা। স্বস্তি নেই ভারতে গিয়েও, সফরের শুরুতে লড়াই করতে হচ্ছে দিল্লির বায়ু দূষণের সঙ্গে। অপেক্ষায় আরও বড় পরীক্ষা। পরাক্রমশালী ভারতের বিপক্ষে খেলতে হবে তাদেরই মাটিতে। বাংলাদেশের ক্রিকেটারদের জন্য সিরিজটি তাই সামর্থ্যের সীমা ছাড়িয়ে যাওয়ার চ্যালেঞ্জ।
  • বাংলাদেশ আমাদের সব সময় চাপে রাখে: রোহিত
    মুখোমুখি লড়াইয়ের ফল একতরফা। টি-টোয়েন্টিতে ভারতের বিপক্ষে এখনও জয়ের স্বাদ পায়নি বাংলাদেশ। তবে শুধু ফলাফলেই তো ম্যাচের সবটুকু ফুটে ওঠে না। সবশেষ কয়েকটি ম্যাচে যেমন লড়াই জমেছিল তুমুল। সেই লড়াইয়ের স্মৃতি মুছে যায়নি রোহিত শর্মার মন থেকে। ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক মনে করিয়ে দিলেন, মাঠের লড়াইয়ে এখন ভারতকে ছেড়ে কথা বলে না বাংলাদেশ।
  • সাকিবকে না পাওয়ার চ্যালেঞ্জে উজ্জীবিত দল
    সাকিব আল হাসানের নিষেধাজ্ঞা বড় ধাক্কা হয়ে এসেছে বাংলাদেশ দলের জন্য। তবে তাতে নুইয়ে পড়ছেন না ক্রিকেটাররা। দলের সেরা ক্রিকেটারের শূন্যতা পূরণের চ্যালেঞ্জ বরং আরও উজ্জীবিত করছে দলকে। সাকিবের অনুপস্থিতিতে টি-টোয়েন্টি দলের নেতৃত্ব পাওয়া মাহমুদউল্লাহ জানালেন, সময়ের সেরা অলরাউন্ডারের অভাব থেকে ভালো করার অনুপ্রেরণা পাচ্ছেন সতীর্থরা।
  • রেকর্ডের দুয়ারে থাকা রোহিতের দৃষ্টি তারুণ্যে
    ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল গোছানোর কাজ শুরু করেছে ভারত। দলে তরুণ ক্রিকেটারদের ছড়াছড়ি। নিজের অভিজ্ঞতা থেকে সঞ্জু স্যামসন, শিবাম দুবেদের এগিয়ে যাওয়ার পথের সন্ধান দিলেন রোহিত শর্মা। ভারত অধিনায়কের এই বার্তা কাজে আসতে পারে বাংলাদেশ দলের মোহাম্মদ নাঈম শেখ, আমিনুল ইসলামদের জন্যও।
  • দিল্লির ২২ গজে রান দেখছেন মাহমুদউল্লাহ
    দিল্লিতে প্রথম খেলবে বাংলাদেশ। উইকেট নিয়ে তাই পূর্ব ধারণা কম, কৌতুহল বেশি। ম্যাচের আগের দিনের উইকেট দেখে মাহমুদউল্লাহর মনে হয়েছে, বেশ রান আছে। ভারত অধিনায়ক রোহিত শর্মা উইকেট বুঝতে অপেক্ষা করতে চান ম্যাচের দিন পর্যন্ত।
  • ‘সাকিবকে দুই হাত বাড়িয়ে বুকে জড়িয়ে নেব’
    সিরিজ থেকে সাকিব আল হাসান ছিটকে গেছেন আগেই। তবে না থেকেও তিনি ফিরে আসছেন বারবার। সিরিজ শুরুর আগের দিনও যেমন তাকে নিয়েই চর্চা। তার নিষেধাজ্ঞা কেবল শুরু হলো, এখনই জল্পনা শুরু হয়ে গেছে ফেরার সময় নিয়ে। ফেরার পর তাকে কতটা স্বাগত জানাবে দল? মাহমুদউল্লাহ জানালেন, দেশের সর্বকালের সেরা ক্রিকেটারকে তারা আপন করেই নেবেন।
  • ভারত সফরে ‘জান দিয়ে’ খেলবেন ক্রিকেটাররা
    অপ্রত্যাশিতভাবে সাকিব আল হাসানকে হারিয়ে স্বভাবতই বেশ হতাশ মাঠের লড়াইয়ে তার এতদিনের সঙ্গীরা। তবে পেশাদার জগতে সবকিছুর আগে বাস্তবতা। দেশের ক্রিকেটে ঝড়ো হাওয়ার মধ্যে বুধবার দুপুরে ভারতের উদ্দেশে দেশ ছাড়লেন ক্রিকেটাররা। যাওয়ার আগে টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ জানিয়ে গেলেন বাস্তবতার সঙ্গে লড়াইয়ের প্রত্যয়। শোনালেন নিজেদের সবটুকু উজার করে দেওয়ার প্রতিজ্ঞা।
  • আগের মতোই ভালোবাসব সাকিবকে: মাহমুদউল্লাহ
    এ দিন সংবাদমাধ্যমের মুখোমুখি হতেন হয়তো সাকিব আল হাসান। তিনিই তো ছিলেন অধিনায়ক! কিন্তু আইসিসির নিষেধাজ্ঞায় এখন তিনি ক্রিকেট থেকে অনেক দূরে। সশরীরে না থাকলেও অবশ্য বুধবার দুপুরে বিমানবন্দরে সাকিবের উপস্থিতি ছিল প্রবল। ভারত সফরগামী দলের ক্রিকেটারদের আলোচনায় বারবার এলো যে তার কথাই!
  • টেস্টে অধিনায়ক মুমিনুল, টি-টোয়েন্টিতে মাহমুদউল্লাহ
    আইসিসির নিষেধাজ্ঞার কারণে ভারত সফরে খেলতে পারছেন না বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। তার পরিবর্তে টেস্ট দলের অধিনায়কত্ব পেয়েছেন মুমিনুল হক। আর টি-টোয়েন্টি দলের নেতৃত্ব দেবেন মাহমুদউল্লাহ রিয়াদ।
  • ভারত সফরের আগে মাহমুদউল্লাহর সেঞ্চুরি
    সেঞ্চুরির দুয়ারে দাঁড়িয়ে শেষ হয়েছিল আগের দিন। নতুন দিনে কাঙ্ক্ষিত ঠিকানায় পৌঁছলেন অনায়াসেই। আগের দুই ইনিংসে ফিফটি পেরিয়ে আউট হয়ে যাওয়া মাহমুদউল্লাহ এবার করলেন সেঞ্চুরি। ভারত সফরের আগে ঘরোয়া ক্রিকেটে নিজের শেষ ইনিংসে সেরে নিলেন সেরা প্রস্তুতি।
  • সেঞ্চুরির দুয়ারে মাহমুদউল্লাহ, ব্যর্থ নাঈম-আল আমিন
    জাতীয় লিগে টানা তৃতীয় ফিফটি তুলে নেওয়া মাহমুদউল্লাহ দাঁড়িয়ে আছেন সেঞ্চুরির দুয়ারে। সিলেটের বিপক্ষে বিপদ থেকে ঢাকা মেট্রোকে টেনে তুলে নিরাপদ জায়গায় নিতে লড়াই করছেন অভিজ্ঞ এই মিডল অর্ডার ব্যাটসম্যান। ভালো করতে পারেননি মোহাম্মদ নাঈম শেখ, আল আমিন, শামসুর রহমানরা। 
  • মাহমুদউল্লাহর ৬ হাজার
    লাঞ্চের পর দ্বিতীয় ওভার। এনামুল হক জুনিয়রের ডেলিভারি বাউন্ডারিতে পাঠালেন মাহমুদউল্লাহ। ওই শটে একটি মাইলফলকেও পৌঁছে গেলেন মাহমুদউল্লাহ। স্পর্শ করলেন প্রথম শ্রেণির ক্রিকেটে ৬ হাজার রান।
  • ‘দা হানড্রেড’ এর ড্রাফটে বাংলাদেশের ১১ ক্রিকেটার
    সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিমসহ ছয় ক্রিকেটারের নাম শুরু থেকেই ছিল। এবার জানা গেল, ‘দা হানড্রেড’-এর ড্রাফটে আছেন বাংলাদেশের মোট ১১ জন ক্রিকেটার।
  • কোচের নির্দেশে লিগে খেলছেন জাতীয় দলের ক্রিকেটাররা
    জাতীয় দলের ক্রিকেটারদের জাতীয় ক্রিকেট লিগে পাওয়া যায় কমই। এবার খেলছেন প্রায় সবাই। ভারত সফরকে সামনে রেখে ক্রিকেটারদের ভেতরে এমনিতেই তাগিদ ছিল। সঙ্গে ছিল প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর দুই-তিনটি ম্যাচে খেলার নির্দেশনা।
  • বোলিংয়ের সাফল্যে তৃপ্ত মাহমুদউল্লাহ
    ১০ অক্টোবর থেকে ১৩ অক্টোবর। ২০১৫ সালের যে সময়ে ছিল খেলা, এবার সেই একই দিনগুলিতে ম্যাচ। চার বছরের এই বিরতির পর জাতীয় লিগে খেলতে নেমেই ম্যান অব দা ম্যাচ মাহমুদউল্লাহ। ব্যাট হাতে ফিফটি করেছেন বটে, তবে ম্যাচ সেরা হওয়ায় বড় ভূমিকা বোলিং পারফরম্যান্সের। এটাই বাড়তি তৃপ্তি দিচ্ছে এই অলরাউন্ডারকে।
  • মাহমুদউল্লাহর বোলিং ঝলক, তামিমের আক্ষেপ
    শতরানের উদ্বোধনী জুটি। ম্যাড়ম্যাড়ে সমাপ্তির দিকে ম্যাচ। হঠাৎ করেই ম্যাচের রঙ বদলে দিলেন মাহমুদউল্লাহ। দুই ওভারের মধ্যে তিন উইকেট নিয়ে ফেরালেন উত্তেজনা। সেই তিন শিকারের মধ্যে ছিল ফিফটির কাছাকাছি থাকা তামিম ইকবালের উইকেটও। শেষ পর্যন্ত অবশ্য সেই নাটকীয়তা থাকেনি লম্বা সময়। জাতীয় লিগের দ্বিতীয় স্তরে চট্টগ্রাম ও ঢাকা মেট্রোর ম্যাচটি হয়েছে ড্র্।
  • জাতীয় লিগে মাহমুদউল্লাহ-মুশফিকদের চাওয়া
    গোটা দলের সঙ্গে রানিং, ফিটনেস ট্রেনিং করলেন সময় নিয়ে। এরপর মিরপুর একাডেমির মাঠে নেটে ব্যাটিং টানা প্রায় দেড় ঘণ্টা! নেট থেকে যখন বেরিয়ে এলেন, ঘেমে-নেয়ে তখন একাকার মাহমুদউল্লাহ। ‘জাতীয় লিগের জন্য এত কঠিন প্রস্তুতি?’, কণ্ঠ শুনে ফিরে তাকালেন অভিজ্ঞ ব্যাটসম্যান। কপালের ঘাম মুছতে মুছতে বললেন, “রান করতে হবে ভাই, প্রচুর রান…।”
  • হতাশার সিরিজ শেষে সামনে তাকিয়ে বাংলাদেশ
    ট্রফি হাতে নিয়ে হাসি মুখে পোজ দেওয়াই নিয়ম। সে কারণেই হয়তো ত্রিদেশীয় সিরিজে যৌথ শিরোপা জয়ী হয়ে সাকিব আল হাসানের মুখে দেখা গেল হাসি। নইলে ঘরের মাঠে বছরের শেষ আন্তর্জাতিক সিরিজে হাসির উপলক্ষ্য খুব একটা পায়নি বাংলাদেশ দল। সিনিয়র ক্রিকেটার মাহমুদউল্লাহর কণ্ঠেও ফুটে উঠল সেই হতাশা। জানালেন, সামনে এগিয়ে চলার পথে আরও উন্নতি করেতে মুখিয়ে আছে দল।
  • আফগানিস্তানের কাছ থেকে শেখার কিছু নেই: মাহমুদউল্লাহ
    বৃষ্টির দারুণ সহায়তা থাকার পরও চট্টগ্রাম টেস্ট বাঁচাতে পারেনি বাংলাদেশ। টেস্ট ক্রিকেটের নবীন সদস্য আফগানিস্তানের বিপক্ষে হেরেছে নিজেদের প্রথম টেস্ট। তবে দলের সিনিয়র সদস্য মাহমুদউল্লাহ মনে করছেন, রশিদ খানের দলের কাছ থেকে তাদের শেখার কিছু নেই।
  • দর্শকদের হতাশা ছুঁয়ে যাচ্ছে সাকিবকে
    ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যখন ডাক পড়ল সাকিব আল হাসানের, তুমুল উল্লাস ও করতালি শোনা গেল গ্যালারি থেকে। ম্যাচের সমাপ্তি টানা হয়েছে আরও অনেক আগেই। টিপটিপ বৃষ্টির মধ্যে তবু অপেক্ষায় দর্শকদের অনেকে। গ্র্যান্ড স্ট্যান্ডে শুধু নয়, দূরের অন্যান্য গ্যালারিতেও তখনও আছেন দর্শক। অনেক আগ্রহ, কৌতূহল ও উৎসাহ নিয়ে দর্শকেরা শেষ পর্যন্ত খেলা দেখতে না পারায় তাদের প্রতি সহানুভূতি জানালেন বাংলাদেশ অধিনায়ক।
  • ‘রিজার্ভ ডে’ না থাকার আক্ষেপ দুই দলের
    খেলা পরিত্যক্ত হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা যখন এলো, তখনও গ্যালারিতে ১৫ হাজারের চেয়ে বেশি দর্শক। বৃষ্টি ভেজা শরীর নিয়েও মনে ছিল আশা, যদি কয়েক ওভারও খেলা হয়! শেষ পর্যন্ত তাদের মাঠ ছাড়তে হয়েছে দীর্ঘশ্বাস ফেলে। টিভি পর্দার সামনে লাখো দর্শকেরও সঙ্গী ছিল হতাশা। একটি প্রশ্ন ছিল হয়তো সবারই, ফাইনালের ‘রিজার্ভ ডে’ কেন নেই!
  • ‘আমরা কেউ গেইল বা রাসেল নই’
    শুরুটা হলো দুর্দান্ত। সাময়িক ঝটকা কাটিয়ে মাঝেও গতিময় ইনিংসের পথচলা। কিন্তু শেষে গিয়ে সেই পুরোনো মন্থরতা। দলের মোটামুটি ভালো স্কোরের ম্যাচেও আক্ষেপ থেকে গেল ইনিংসের শেষটা প্রত্যাশিত না হওয়ায়। যার ইনিংস ছিল দলের ইনিংসের মেরুদণ্ড, সেই মাহমুদউল্লাহ ম্যাচ শেষে তুলে ধরলেন বাস্তবতা। বাংলাদেশে তো ক্যারিবিয়ানদের মতো পেশি শক্তির ব্যাটসম্যান নেই!
  • মাহমুদউল্লাহর কাছে ফিফটি ‘ম্যাটার করে না’
    দুই ফিফটির মাঝে দুই ডজন ইনিংসের বিরতি। তার মানের একজনের জন্য বেশ দীর্ঘ খরাই বটে। তবে পরিসংখ্যানের এই ছবিতে মোটেও অস্বস্তি নেই মাহমুদউল্লাহর। কার্যকর ইনিংস তিনি এই সময়েও বেশ কটি খেলেছেন। তার তৃপ্তির জায়গা সেখানেই, দলের জয়ে অবদান রাখা। নিজের রান তাতে যতোই কম হোক বা বেশি।
  • আমিনুলের বোলিংয়ে ‘এক্স ফ্যাক্টর’ দেখছেন মাহমুদউল্লাহ
    কিছুদিন আগেও সিনিয়র ক্রিকেটারদের অনেকে তাকে চিনতেন না। বোলিং সম্পর্কে জানার তো প্রশ্নই আসে না। কিন্তু নেটে কয়েক দিনের দেখা আর অভিষেক ম্যাচের পারফরম্যান্স বদলে দিয়েছে চিত্র। আমিনুল ইসলাম বিপ্লবের বোলিংয়ে সম্ভাবনার ছাপ দেখছে গোটা দল। সিনিয়র ক্রিকেটার মাহমুদউল্লাহ দেখছেন এই তরুণ লেগ স্পিনারের উজ্জ্বল ভবিষ্যত।
  • ঝড়ো ব্যাটিংয়ে মাহমুদউল্লাহর রেকর্ড
    আগের ম্যাচেও রান করেছিলেন। তবে সেই ইনিংসে টি-টোয়েন্টির মেজাজ কিংবা কার্যকারিতা ছিল না ততটা। এবার ঝড়ো ইনিংস খেললেন মাহমুদউল্লাহ। যে ইনিংসে গড়েছেন একটি রেকর্ড, ছুঁয়েছেন আরেকটি।
  • ব্যর্থ সাদমান-সৌম্য, মোসাদ্দেকের ফিফটি
    চট্টগ্রাম টেস্টের আগে নিজেদের মধ্যে ভাগ হয়ে খেলা প্রস্তুতি ম্যাচে ব্যর্থ সাদমান ইসলাম ও সৌম্য সরকার। রানের খাতাই খুলতে পারেননি দুই ওপেনার। বাড়তি ব্যাটসম্যান হিসেবে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের দলে ডাক পাওয়া মোসাদ্দেক হোসেন লড়াকু ব্যাটিংয়ে করেছেন ফিফটি।
  • মাহমুদউল্লাহর সেঞ্চুরি, বোলিংয়ে উজ্জ্বল তাসকিন-ইবাদত
    থিতু হয়ে ফিরলেন লিটন দাস, সাব্বির রহমান। দুইবার ব্যাটিংয়ে নেমেও ব্যর্থ সাকিব আল হাসান। তাদের হতাশার দিনে আফগানিস্তানের বিপক্ষে টেস্টের প্রস্তুতিটা দারুণ হলো মাহমুদউল্লাহর। দায়িত্বশীল ব্যাটিংয়ে সেঞ্চুরি করেছেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। বোলিংয়ে আলো ছড়িয়েছেন তাসকিন আহমেদ ও ইবাদত হোসেন।
  • পুরোদমে বোলিং শুরু করলেন মাহমুদউল্লাহ
    প্রায় ছয় মাস ভুগিয়ে সেরেছে কাঁধের ব্যথা। এখন আর সাইড আর্ম ডেলিভারি দিতে হচ্ছে না। মাথার ওপর থেকে নিজের স্বাভাবিক ডেলিভারিগুলো দিতে পারছেন। আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের আগে পুরোদমে বোলিং শুরু করতে পেরে ভীষণ উচ্ছ্বসিত মাহমুদউল্লাহ।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে রোমাঞ্চিত বাংলাদেশের ক্রিকেটাররা
    টেস্ট চ্যাম্পিয়নশিপে এরই মধ্যে অভিষেক হয়ে গেছে চারটি দেশের। আগামী নভেম্বরে প্রথমবারের মতো এই প্রতিযোগিতায় মাঠে নামবে বাংলাদেশ। টেস্ট সহ-অধিনায়ক মাহমুদউল্লাহ জানান, নতুন এই টুর্নামেন্টে খেলার জন্য উদগ্রীব বাংলাদেশের ক্রিকেটাররা। এর আগে জিততে চান আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে।
  • তিন সপ্তাহের বিশ্রামে সাইফ উদ্দিন
    পিঠের চোটে শ্রীলঙ্কা সফরের দল থেকে বাদ পড়া মোহাম্মদ সাইফ উদ্দিনকে প্রাথমিকভাবে তিন সপ্তাহ পূর্ণ বিশ্রামে থাকতে হবে। এরপর এই পেস বোলিং অলরাউন্ডারকে চোট মুক্ত রাখার কাজ শুরু হবে। বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানিয়েছেন, এরই মধ্যে তিনটি বিকল্প প্রস্তাব দিয়েছেন তারা।
  • থাকছেন না মুশফিক, ফিরছেন মাহমুদউল্লাহ
    স্লিংয়ে ঝোলানো হাত সোজা করে মাঠে নামা হচ্ছে না মুশফিকুর রহিমের। বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে দলের অন্যতম সেরা ব্যাটসম্যানকে পাচ্ছে না বাংলাদেশ। ম্যাচের সকালে নাটকীয় উন্নতি না হলে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে মুশফিকের খেলার সম্ভাবনা নেই বললেই চলে।
  • মুশফিকের চোট, অপেক্ষা মাহমুদউল্লাহর জন্য
    ফিজিও তিহান চন্দ্রমোহনের সঙ্গে মাঠে স্প্রিন্ট দেওয়ার চেষ্টা করছিলেন মাহমুদউল্লাহ। একটু দৌড়েই পেশিতে হাত রেখে দাঁড়িয়ে গেলেন। হয়তো ব্যথায়। লর্ডসের মূল মাঠের পাশে নার্সারি গ্রাউন্ডে তখন চলছিল নেট সেশন। একটি বল গিয়ে ছোবল দিল মুশফিকুর রহিমের হাতে। নেট ছেড়ে গেলেন তখনই। পাকিস্তান ম্যাচের আগে দুজনকে নিয়েই দুর্ভাবনায় আছে বাংলাদেশ।
  • ফিরছেন রুবেল, অপেক্ষা মাহমুদউল্লাহর জন্য
    মাঠের আকার, উইকেটের আচরণ, প্রতিপক্ষের শক্তি, একাদশ বাছাইয়ে ছিল বেশ কিছু ভাবনার টানাপোড়েন। শেষ পর্যন্ত সবচেয়ে গুরুত্ব পেয়েছে মাঠের আকৃতিই। এজবাস্টনের এক পাশের ছোট সীমানার কথা বিবেচনা করে একজন স্পিনার কমিয়ে বাড়ানো হচ্ছে পেসার। ভারতের বিপক্ষে ম্যাচে বাংলাদেশ নামছে চার পেসার নিয়ে। শেষ মুহূর্তে ভাবনায় পরিবর্তন না হলে একাদশে ফিরছেন রুবেল হোসেন।
  • ব্যাটিংয়ে ‘সমস্যা নেই’ মাহমুদউল্লাহর
    পাশাপাশি নেটে প্রায় একসঙ্গে ঢুকেছিলেন তিনজন। পরে ব্যাটিং সেশন শেষে বেরিয়ে গেলেন সাকিব আল হাসান। একটু পর বের হলেন সাব্বির রহমানও। আরেকজন ব্যাটিং চালিয়ে গেলেন আরও বেশ কিছুক্ষণ। শেষ পর্যন্ত যখন বেরিয়ে এলেন, হেলমেট খুলতেই দেখা গেল মুখে হাসি। সেই হাসি ছড়িয়ে দিল স্বস্তির বার্তা। নিজের ব্যাটিং সেশন শেষে খুশি মাহমুদউল্লাহ।
  • দলকে স্বস্তি দিয়ে ব্যাটিংয়ে মাহমুদউল্লাহ
    পাঁচদিন আগে সাউথ্যাম্পটনের টিম হোটেল থেকে ক্রাচে ভর দিয়ে বের হয়েছিলেন মাহমুদউল্লাহ। রোববার বার্মিংহামের টিম হোটেল থেকে বের হলেন হাসিমুখে। অনুশীলনে নেমে গেলেন নেট ব্যাটিংয়ে। তাকে নিয়ে শঙ্কার মেঘ তাতে দূর অনেকটাই। দলের অপরিহার্য অংশ এই ব্যাটসম্যান প্রস্তুত হচ্ছেন ভারতের বিপক্ষে ম্যাচের জন্য।
  • ভারতের বিপক্ষে খেলবেন মাহমুদউল্লাহ, আশাবাদী অধিনায়ক
    আগের দিন ব্যাটিংয়ের সময় ২২ গজে দৌড়েছেন খুঁড়িয়ে খুঁড়িয়ে। মঙ্গলবার সকালে মাহমুদউল্লাহ টিম হোটেল থেকে বের হলেন ক্রাচে ভর দিয়ে। ছেলে রায়িদকে পাশে নিয়ে আস্তে আস্তে উঠলেন টিম বাসে। দৃশ্যটি যথেষ্টই শঙ্কা জাগানোর মতো। তবে বাংলাদেশের অধিনায়ক ও ম্যানেজারের বিশ্বাস, ভারতের বিপক্ষে ম্যাচে পাওয়া যাবে এই অভিজ্ঞ ক্রিকেটারকে।
  • ভারত ম্যাচের আগে মাহমুদউল্লাহর চোটের ধাক্কা
    বিশ্বকাপে বাংলাদেশের পরের ম্যাচের আগে লম্বা বিরতি। তবে এরপরও শঙ্কায় থাকতে হবে চোটে পড়া মাহমুদউল্লাহকে পাওয়া নিয়ে। ডান পায়ের কাফ মাসলের চোটে এক সপ্তাহ থেকে ১০ দিনের বিশ্রামে থাকতে হবে অভিজ্ঞ এই ক্রিকেটারকে।
  • প্রস্তুতি ম্যাচেই বোলিং করবেন, বিশ্বাস মাহমুদউল্লাহর
    অনুশীলন শুরুর আগে সতীর্থরা যখন ব্যস্ত গা গরমের ফুটবলে, মাহমুদউল্লাহ তখন মাঠের এক পাশে। বল হাতে নিয়ে হাত ঘোরাচ্ছেন স্পিন কোচ সুনীল যোশীর সঙ্গে। কাছ থেকেই তীক্ষ্ণ নজর রাখছিলেন ফিজিও তিহান চন্দ্রমোহন। কাঁধের চোটের পর বোলিং বাদ রেখেছিলেন। এ দিনই আবার বোলিংয়ে ফিরলেন মাহমুদউল্লাহ। প্রথম দিনের বোলিং আশা দেখাচ্ছে তাকে ও বাংলাদেশ দলকে। এই অলরাউন্ডের বিশ্বাস, বোলিং করতে পারবেন বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচেই।
  • শঙ্কার দোলাচল ‘বোলার’ মাহমুদউল্লাহকে ঘিরে
    রোববার প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে তখন ব্যাট করছিলেন মাহমুদউল্লাহ। উইকেট ছেড়ে বেরিয়ে অফ স্পিনার সিমি সিংকে উড়িয়ে মারলেন সাইট স্ক্রিনের ওপর দিয়ে। মাঠের বাইরে বসে দেখছিলেন মাশরাফি বিন মুর্তজা। ছক্কা দেখে বলে উঠলেন, “রিয়াদ যখন ইনটেন্ট নিয়ে ব্যাট করে, দেখার মতো হয় সেটি।” খানিক পর স্বগতোক্তির মতো করে অধিনায়ক বললেন, “ওর বোলিংটা এখন বড় টেনশন।”
  • ‘শতভাগ’ দিয়ে ব্যাটিংয়ে মাহমুদউল্লাহ
    গত কয়েক দিন থেকেই মাঠে নিয়মিত মুখ মাহমুদউল্লাহ। রানিং-জিম করছেন নিয়ম করে। শনিবার দুপুরে দেখা গেল প্যাড পায়ে ব্যাট হাতে একাডেমি মাঠে ছুটতে। ‘ব্যাট করবেন আজ?’, প্রশ্ন শুনে হেসে বললেন, “আর কত! ২১ দিন ধরে ব্যাট করি না। আজ করব।”
  • কাঁধে অস্বস্তি থাকলেও নির্ভার মাহমুদউল্লাহ
    মিরপুর একাডেমি মাঠে বুধবার সকালে অনুশীলন করছিল ঢাকা প্রিমিয়ার লিগের কয়েকটি দল। হঠাৎ  দেখা গেল মাহমুদউল্লাহকে। হাতে একটি কাগজ। তাতে বিভিন্ন ছক আঁকা। কুশলাদি বিনিময়ের পর নিজে থেকেই বললেন, “এটি আমার রিহ্যাবের সূচি, কবে কী করতে হবে।” মুখের হাসি আর স্বতস্ফূর্ততাই বলে দিচ্ছিল, বেশ ফুরফুরে মেজাজে আছেন। জানালেন, কাঁধের চোট নিয়ে খানিকটা অস্বস্তি থাকলেও দুশ্চিন্তার কিছু নেই।
  • দেশে ফিরে ‘দুঃস্বপ্ন’ ভোলার আশায় মাহমুদউল্লাহ
    ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনার দুঃস্বপ্ন ভুলতে ক্রিকেটাররা উন্মুখ ছিলেন পরিবারের কাছে ফিরতে, দেশের নিরাপদ বলয়ে স্বাভাবিক জীবনে ফিরে যেতে। নিউ জিল্যান্ডে টেস্ট দলকে নেতৃত্ব দেওয়া মাহমুদউল্লাহ ঢাকায় পৌঁছানোর পর জানান, খুব ভাগ্যবান বলেই ফিরে আসতে পেরেছেন তারা।
  • মানসিকভাবে আরও শক্ত হতে হবে: মাহমুদউল্লাহ
    বনের বাঘের আগে কি তাহলে মনের বাঘই খেলে ফেলল? মাহমুদউল্লাহর কথায় অন্তত সেটিরই ইঙ্গিত। সুইং-বাউন্সের ভয় জেঁকে বসা মানে ব্যর্থতাকে আমন্ত্রণ জানানো, বলছেন বাংলোদেশের ভারপ্রাপ্ত টেস্ট অধিনায়ক। দলকে তাই তিনি দেখতে চান মানসিকভাবে আরও শক্তিশালী।
  • বাংলাদেশ এর চেয়ে ভালো দল, দাবি মাহমুদউল্লাহর
    পরপর দুই টেস্টে ইনিংস ব্যবধানে হার। শর্ট বলের সামনে বারবার ভেঙে পড়া। চ্যালেঞ্জের সামনে অসহায় আত্মসমর্পণ। একই ভুলের পুনরাবৃত্তি। ঘাটতি কি তবে সামর্থ্যেই? এই সংশয়ে জোর আপত্তি মাহমুদউল্লাহর। বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়কের বিশ্বাস, মাঠের পারফরম্যান্স যা ফুটিয়ে তুলছে, বাংলাদেশ তার চেয়ে ভালো দল।
  • মাহমুদউল্লাহর চাওয়া পেসারদের ধারাবাহিকতা
    আবু জায়েদের ছিল চতুর্থ টেস্ট। সৈয়দ খালেদ আহমেদের দ্বিতীয়। আর ইবাদত হোসেনের অভিষেক। হ্যামিল্টন টেস্টে এই ছিল বাংলাদেশের পেস আক্রমণ। মাঠের পারফরম্যান্সেও পড়েছিল সেই অনভিজ্ঞতার প্রতিফলন। কোনো প্রভাবই ফেলতে পারেননি তারা। মাহমুদউল্লাহ এরপরও আশার ছবি আঁকছেন। ভারপ্রাপ্ত অধিনায়ক স্রেফ পেসারদের কাছে চান, আরেকটু ধারাবাহিকতা।
  • র‌্যাঙ্কিংয়ে তামিম-মাহমুদউল্লাহ-সৌম্যর বড় লাফ
    ইনিংস ব্যবধানে হারলেও নিউ জিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টন টেস্টে সেঞ্চুরি করেছেন বাংলাদেশের তিন ব্যাটসম্যান। প্রথম ইনিংসে সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসেও ফিফটি করেছেন তামিম ইকবাল। দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করেছেন সৌম্য সরকার ও মাহমুদউল্লাহ। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে অনেকটা এগিয়েছেন তিন ব্যাটসম্যানই।
  • সৌম্য-মাহমুদউল্লাহর সেঞ্চুরির পরও ইনিংস হার
    রেকর্ড ছোঁয়া অসাধারণ সেঞ্চুরিতে সকালটা রাঙালেন সৌম্য সরকার। দ্বিতীয় সেশন আলোকিত করল মাহমুদউল্লাহর দুর্দান্ত সেঞ্চুরি। তবে অন্যরা থাকল সেই ব্যর্থতার চক্রেই। বিকেলে তাই মেনে নিতে হলো অনুমিত পরিণতিই। বাংলাদেশ হারল ইনিংস ব্যবধানে।
  • মাহমুদউল্লাহ-বোল্টের শাস্তি
    ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আচরণবিধি ভঙ্গের ঘটনায় শাস্তি হয়েছে মাহমুদউল্লাহ ও ট্রেন্ট বোল্টের। জরিমানার পাশাপাশি ১টি করে ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে দুজেনের নামের পাশে।
  • প্রিমিয়ার লিগে সর্বোচ্চ পারিশ্রমিক মাশরাফি-মাহমুদউল্লাহর
    অনুরোধ জানিয়ে আগেই টুর্নামেন্ট থেকে অব্যাহতি পেয়েছেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। চোটের কারণে খেলার নিশ্চয়তা নেই সাকিব আল হাসানের। দেশের পাঁচ সিনিয়র ক্রিকেটারের বাকি দুই জন, মাশরাফি বিন মুর্তজা ও মাহমুদউল্লাহ পাচ্ছেন এবারের ঢাকা প্রিমিয়ার লিগের সবচেয়ে বেশি পারিশ্রমিক। ‘এ প্লাস’ ক্যাটেগরিতে এই দুজনের পারিশ্রমিক ৩৫ লাখ টাকা।
  • গেইলের ব্যাটিংয়ে বিস্মিত মাহমুদউল্লাহ
    বড় লক্ষ্য তাড়ায় রংপুর রাইডার্সের ওপেনার ক্রিস গেইলের ধীর-স্থির ব্যাটিং বিস্মিত করেছে খুলনা টাইটানস অধিনায়ক মাহমুদউল্লাহকে। সতীর্থের ভিন্ন মেজাজের ব্যাটিংয়ে কিছুটা অবাক হয়েছেন রংপুর অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাও।
  • সুপার ওভার নিয়ে মাহমুদউল্লাহ-ফ্রাইলিঙ্ক
    সুপার ওভারে খুলনা টাইটানস কেন স্থানীয় কাউকে দিয়ে ব্যাটিং বা বোলিং করালো না, মাহমুদউল্লাহ দিলেন তার ব্যাখ্যা। আর ব্যবধান গড়ে দেওয়া চিটাগং ভাইকিংসের রবি ফ্রাইলিঙ্ক জানালেন, কিভাবে এই ধরনের পরিস্থিতির জন্য তৈরি হতে হয়।
  • আরিফুলকে শেষ ওভারে বোলিংয়ে আনার ব্যাখ্যা মাহমুদউল্লাহর
    শেষ ওভারে কেন আরিফুল হককে আনলেন মাহমুদউল্লাহ? কেন বোলিংয়ে নিজেই এলেন না? ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তার ব্যাখ্যা দিলেন খুলনা টাইটানস অধিনায়ক।
  • মাহমুদউল্লাহ-আরিফুলের ফর্ম নিয়ে চিন্তা নেই জয়াবর্ধনের
    আগের আসরগুলোতে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে আসা মাহমুদউল্লাহ প্রথম তিন ম্যাচে যেন নিজের ছায়া হয়ে ছিলেন। রান নেই খুলনা টাইটানসের মিডল অর্ডারের আরেক ভরসা আরিফুল হকের ব্যাটেও। তবে তাদের ফর্ম নিয়ে একদমই ভাবছেন না কোচ মাহেলা জয়াবর্ধনে।
  • সাকিব-সাদমান-লিটনের প্রশংসায় মাহমুদউল্লাহ
    ফিফটি পাওয়া তিন ব্যাটসম্যান সাকিব আল হাসান, সাদমান ইসলাম ও লিটন দাসকে প্রশংসায় ভাসিয়েছেন মাহমুদউল্লাহ। প্রথম ইনিংসের এই সেঞ্চুরিয়ান মনে করেন, তিন সতীর্থের দারুণ ব্যাটিংয়ের জন্য বোঝা যায়নি রান করা কতটা কঠিন ছিল।
  • বোলিংয়ে প্রত্যাশার চেয়ে প্রাপ্তি বেশি বাংলাদেশের
    বোলিংয়ে প্রত্যাশার চেয়ে বেশি প্রাপ্তির খুশিতে ভাসছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের দুই-তিনটি উইকেট তুলে নেওয়ার লক্ষ্য নিয়ে মাঠে নামা স্বাগতিকরা পেয়েছে পাঁচটি। মাহমুদউল্লাহ মনে করেন, এটা সম্ভব হয়েছে পরিকল্পনা অনুযায়ী ভালো জায়গায় বোলিং করে যাওয়ায়।
  • উন্নতির অনেক জায়গা দেখছেন মাহমুদউল্লাহ
    টালমাটাল টেস্ট ক্যারিয়ার অবশেষে থিতু হয়েছে। একটু স্বস্তির শ্বাস ফেলতে পারছেন মাহমুদউল্লাহ। তবে জানেন, দুঃসময় হানা দিতে পারে আবার যে কোনো সময়। তাই ধরে রাখতে চান টেস্ট ব্যাটিংয়ে উন্নতির ধারা।
  • তাইজুলের কথায় ঝুঁকি নেননি মাহমুদউল্লাহ
    মেহেদী হাসান মিরাজ ফিরে যাওয়ার পর একটু স্নায়ু চাপে পড়েছিলেন মাহমুদউল্লাহ। ১০ নম্বর ব্যাটসম্যান ক্রিজে আসার পর এই মিডল অর্ডার ব্যাটসম্যান ভেবেছিলেন ঝুঁকি নিয়ে শট খেলে দ্রুত সেঞ্চুরি তুলে নেওয়ার কথা। তার মনোভাব টের পেয়ে তাইজুল দেন দেখেশুনে খেলার পরামর্শ। সাবধানী ব্যাটিংয়ে মাহমুদউল্লাহর পরে তুলে নেন সেঞ্চুরি। 
  • মাহমুদউল্লাহর সেঞ্চুরি মায়ের জন্য
    কখনও প্রিয়তমা স্ত্রীর উদ্দেশে উড়ন্ত চুম্বন। কখনও ছেলের জন্য ব্যাট হাতে বিশেষ ভঙ্গি। অন্তর্মুখী হিসেবে পরিচিতি থাকলেও উদযাপনে অনেক সময়ই মাহমুদউল্লাহ উপহার দিয়েছেন দর্শনীয় কিছু। মিরপুর টেস্টের সেঞ্চুরির পরও উদযাপনটা হলো বিশেষ। জানালেন, উদযাপনে মিশে আছে পরিবারের প্রতি ভালোবাসা। আর সেঞ্চুরিটি উৎসর্গ করেছেন মাকে।
  • সাকিবের যে কথা তাতিয়ে দিয়েছে দলকে
    কে হায় হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে ভালোবাসে! আর যে-ই হোক, সাকিব আল হাসান ভালোবাসেন। অন্তত এই সিরিজের জন্য। গত জুলাইয়ে ক্যারিবিয়ান সফরে গিয়ে যেভাবে হারের যন্ত্রণায় পুড়েছিল বাংলাদেশ, দেশের মাটিতে সিরিজের আগে সেই ক্ষত খুঁচিয়ে আবার দগদগে করেছেন বাংলাদেশ অধিনায়ক। সতীর্থদের উদ্বুদ্ধ করেছেন একই বেদনা প্রতিপক্ষকে ফিরিয়ে দিতে।
  • বাংলাদেশের পাঁচশর পর কোণঠাসা ওয়েস্ট ইন্ডিজ
    মাহমুদউল্লাহর সেঞ্চুরিটি ছিল যেন ‘স্লো পয়জন’। একটু একটু করে নির্জীব করে দিল ক্যারিবিয়ান বোলিং। এরপর বাংলাদেশের স্পিন বিষের প্রতিক্রিয়া হলো তাৎক্ষনিক। একের পর এক ছোবলে ঝরে পড়ল ক্যারিবিয়ান টপ অর্ডার। ব্যাটে-বলে ভয়ংকর বাংলাদেশের সামনে দুই দিনেই কোণঠাসা ওয়েস্ট ইন্ডিজ।
  • মন্থর সেঞ্চুরিতে গতিময় মাহমুদউল্লাহ
    প্রথম টেস্ট সেঞ্চুরির পর আরেকটি পেতে অপেক্ষা ছিল ৮ বছরের। তৃতীয়টি কবে? উত্তর মিলল ১৬ দিন পরই। মাহমুদউল্লাহ উপহার দিলেন আরও একটি টেস্ট সেঞ্চুরি। সময়ের হিসেবে সেঞ্চুরিটি মন্থর। কিন্তু এই সেঞ্চুরিই তার টেস্ট ক্যারিয়ারকে করল গতিময়।
  • উইন্ডিজের বিপক্ষে ‘টিপিক্যাল হোম কন্ডিশন’ চান মাহমুদউল্লাহ
    সিলেটের উইকেট ম্যাচ জুড়েই ছিল প্রায় প্রাণহীন। মিরপুরে টেস্ট উইকেট গত কয়েক বছরে স্পিন সহায়ক দেখা গেলেও এবার স্পিন খুব একটা ধরেনি। পঞ্চম দিনেও গ্রিপ করেনি খুব বেশি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসছে টেস্ট সিরিজে তাই ঘরের মাঠের ফায়দা পুরোপুরি নেওয়া যায়, এরকম উইকেট চান মাহমুদউল্লাহ।
  • খালেদকে নিয়ে অধিনায়কের অনেক আশা
    টেস্ট অভিষেকে উইকেটশূন্য সৈয়দ খালেদ আহমেদ পাশে পেয়েছেন মাহমুদউল্লাহকে। অধিনায়ক মনে করেন, বাংলাদেশের ক্রিকেটে ভবিষ্যৎ উজ্জ্বল ডানহাতি এই পেসারের।
  • নিজের উন্নতির অনেক জায়গা দেখছেন মাহমুদউল্লাহ
    সেঞ্চুরিটি এসেছে বড় স্বস্তি হয়ে। দলে জায়গা নিয়ে দুর্ভাবনাও আপাতত মিলিয়ে গেছে। তবে আত্মতৃপ্তিতে ভোগার সুযোগ দেখছেন না মাহমুদউল্লাহ। বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক এই স্বস্তিকে রূপ দিতে চান ধারাবাহিক পারফরম্যান্সের তৃপ্তিতে।
  • অপেক্ষার রেকর্ড গড়ে মাহমুদউল্লাহর সেঞ্চুরি
    আফতাব আহমেদ তখনও বাংলাদেশের হয়ে টেস্ট খেলেন। নিউ জিল্যান্ডের অধিনায়ক ড্যানিয়েল ভেটোরি। সাকিব আল হাসান হননি টেস্টে এক নম্বর অলরাউন্ডার। তখনও বিশ্বকাপ জয়ের স্বাদ পাননি শচীন টেন্ডুলকার, অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিচ্ছিলেন রিকি পন্টিং। মাহমুদউল্লাহ প্রথম টেস্ট সেঞ্চুরি করেছিলেন তখন। দ্বিতীয়টির দেখা পেতে পেতে বদলে গেল ক্রিকেট দুনিয়ার অনেক কিছুই। হয়ে গেল অপেক্ষার রেকর্ড!
  • ‘১২০ ভাগ’ দিয়ে ফিরে আসার প্রত্যয় বাংলাদেশের
    সিলেট টেস্ট শেষের সেই মিইয়ে যাওয়া চেহারাটা নেই। মিরপুর টেস্ট শুরুর আগের দিন অনুশীলনে মাহমুদউল্লাহকে দেখা গেল দারুণ চনমনে। আগের চেয়ে তুলনামূলক প্রাণবন্ত উপস্থিতি সংবাদ সম্মেলনেও। কণ্ঠে ও আচরণে ইতিবাচকতার বার্তা নিয়ে বাংলাদেশের ভারপ্রাপ্ত টেস্ট অধিনায়ক জানালেন, নিজেদের শতভাগের চেয়ে বেশি উজার করে দিয়ে মিরপুর টেস্টে ঘুরে দাঁড়বে দল।
  • ‘পাঁচ-ছয়ই হয়তো মুশফিকের সেরা পজিশন’
    সিলেট টেস্ট শেষে মাহমুদউল্লাহ বলেছিলেন, “মুশফিকের সঙ্গে কথা বলতে হবে।” সেই কথা হয়েছে। তবে বাস্তবতা খুব একটা বদলাচ্ছে না। মাহমুদউল্লাহ নিজে, মুশফিক, টিম ম্যানেজমেন্ট, সবার ভাবনার ফলাফল বলছে, টেস্ট ব্যাটিং অর্ডারে খুব ওপরে ওঠা হচ্ছে না মুশফিকুর রহিমের।
  • টেস্ট ব্যাটিংয়ে শৃঙ্খলার অভাব দেখছেন অধিনায়ক
    টানা আট ইনিংসে দুইশ ছুঁতে ব্যর্থ বাংলাদেশ। এর মধ্যে দেড়শ রানে যেতে পেরেছে মাত্র দুইবার। একবার গুটিয়ে গেছে পঞ্চাশের নিচে। মাহমুদউল্লাহ মনে করেন, শৃঙ্খলার অভাবে ব্যাটিংয়ে এই হতশ্রী দশা।
  • মাহমুদউল্লাহর ‘টেস্ট’
    বাংলাদেশ দলের জন্য মিরপুর টেস্ট কঠিন এক চ্যালেঞ্জ। জয় তো বটেই, নিজেদের সামর্থ্যের বার্তা দিতে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দেওয়া জয় জরুরি। তবে এই টেস্ট আরও কঠিন পরীক্ষা মাহমুদউল্লাহর জন্য। ফেরার লড়াইয়ে দলকে নেতৃত্ব দেওয়াই শুধু নয়, টেস্ট ক্রিকেটার হিসেবে তার ভবিষ্যত পথরেখা নির্ধারণেও বড় ভূমিকা রাখতে পারে এই টেস্টের পারফরম্যান্স।
  • ১৮ হলেও টেস্টে ‘প্রাপ্তবয়স্ক’ নয় বাংলাদেশ
    ১৮ বছর হয়ে গেলেও টেস্ট ক্রিকেটের ছন্দটা বুঝে উঠতে পারেনি বাংলাদেশ। মাহমুদউল্লাহ মনে করেন, তাই এই সংস্করণে এখনও ফলের দিক থেকে প্রাপ্তবয়স্ক হয়ে উঠতে পারেনি তাদের দল।
  • ‘মুশফিকের সঙ্গে কথা বলতে হবে’
    সাকিব আল হাসান ও তামিম ইকবালের মতো অভিজ্ঞ দুইজন নেই। এই ব্যাটিং লাইনআপে তাই সবচেয়ে বড় ভরসা মুশফিকুর রহিম। অথচ তিনিই কিনা দুই ইনিংসে ব্যাট করলেন ছয় নম্বরে! মিরপুর টেস্টে মুশফিকের ব্যাটিং অর্ডার নিয়ে তাই ভাবার অবকাশ দেখছেন ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • ব্যাটিংয়ে ভরাডুবির কারণ খুঁজছেন অধিনায়কও
    প্রধান কোচ স্টিভ রোডসের জানা নেই উত্তর। অধিনায়ক মাহমুদউল্লাহর কাছেও নেই ব্যাখ্যা। টেস্টে টানা ব্যাটিং ব্যর্থতার কারণ খুঁজে ফিরছে বাংলাদেশ।
  • আবেগতাড়িত হয়ে অতিরিক্ত স্ট্রোক, ধারণা অধিনায়কের
    শট খেলতে গিয়ে আউট হচ্ছেন একজন। পরের ব্যাটসম্যানও উইকেটে গিয়ে বেছে নিচ্ছেন একই পথ। অন্যের ভুল দেখে শিক্ষা নেয়নি কেউ। শোধরায়নি নিজের ভুলও। প্রথম ইনিংসের মতোই উইকেট বিলিয়ে আসার মিছিল দ্বিতীয় ইনিংসে। সিলেট টেস্টে এটিই ছিল বাংলাদেশের ব্যাটিংয়ের চিত্র। ভারপ্রাপ্ত টেস্ট অধিনায়ক মাহমুদউল্লার ধারণা, ‘ইমোশনাল’ হয়ে অতিরিক্ত শট খেলতে পারেন ব্যাটসম্যানরা।
  • আমরা দুঃখিত: মাহমুদউল্লাহ
    সিলেট টেস্টে যেভাবে হেরেছে দল, সেটি অগ্রহণযোগ্য, মেনে নিচ্ছেন মাহমুদউল্লাহ। ম্যাচ শেষে সমর্থকদের কাছে দুঃখপ্রকাশ করলেন বাংলাদেশের ভারপ্রাপ্ত টেস্ট অধিনায়ক। অনুরোধ জানালেন পাশে থাকতে। শোনালেন ঘুরে দাঁড়ানোর আশ্বাস।
  • এভাবে টেস্ট খেলার মানে দেখছেন না অধিনায়ক
    একের পর এক টেস্টে ব্যাটিং ব্যর্থতা। বারবার দুইশর নিচে আটকে যাওয়া। একই ভুলের চক্রে ঘুরপাক খাওয়া। এভাবে টেস্ট ক্রিকেট খেলে যাওয়ার কোনো মানে দেখছেন না মাহমুদউল্লাহ। অনুভব করছেন ভাবমূর্তির সঙ্কট। বাংলাদেশের ভারপ্রাপ্ত টেস্ট অধিনায়ক প্রয়োজন দেখছেন দৃঢ়ভাবে ঘুরে দাঁড়ানোর।
  • প্রথম টেস্টে পরীক্ষা-নিরীক্ষা নয়: মাহমুদউল্লাহ
    সাকিব আল হাসান ও তামিম ইকবালের অনুপস্থিতি একাদশ নিয়ে পরীক্ষা-নিরীক্ষার সুযোগ করে দিয়েছে বাংলাদেশকে। সেই সুযোগ দ্বিতীয় টেস্টে নিতে চান মাহমুদউল্লাহ। অধিনায়ক জানিয়েছেন, জয় দিয়ে সিরিজ শুরু করতে সম্ভাব্য সেরা একাদশ নিয়ে প্রথম টেস্টে মাঠে নামবেন তারা।
  • নেতৃত্বের জ্বালানিতে উদ্দীপ্ত মাহমুদউল্লাহ
    নেতৃত্বের ভার কাউকে নুইয়ে দেয়। আবার কারও কাঁধ করে দেয় চওড়া। ভেতরে জন্ম দেয় স্ফুলিঙ্গ, উজ্জীবনের জ্বালানি হয়ে জোগায় অনুপ্রেরণা। মাহমুদউল্লাহ দ্বিতীয় দলে। অধিনায়কত্ব যাকে নাড়িয়ে দেয় প্রবল ভাবে। তার বিশ্বাস, দায়িত্ব তাকে প্রেরণা জোগায় আরও ভালো পারফর্ম করতে।
  • উইন্ডিজ সিরিজের ‘প্রস্তুতি’ জিম্বাবুয়ে সিরিজে  
    জিম্বাবুয়ে বিপক্ষে টেস্ট সিরিজে মাহমুদউল্লাহর লক্ষ্য দুটি। প্রথমটি জয়, দ্বিতীয়টি পরের সিরিজের প্রস্তুতি। হ্যামিল্টন মাসাকাদজার দলকে হারিয়ে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের প্রস্তুতি নিতে চান বাংলাদেশ অধিনায়ক।
  • চাপকে ভালোবেসেই উজ্জ্বল মাহমুদউল্লাহ
    তার কাজটা বড্ড কঠিন। যে জায়গায় ব্যাট করেন, সেখানে চ্যালেঞ্জ নিরন্তর। আগে ব্যাট করে হোক বা পরে, ইনিংসের মাঝমাঝি কিংবা শেষে, প্রতিটি পরিস্থিতি তার জন্য কঠিন বাস্তবতা। মাহমুদউল্লাহর তাতে আপত্তি সামান্যই। ভালোবেসেছেন যে কঠিনেরেই! আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ জেতানো পারফরম্যান্সে সেটিরই প্রতিফলন আরেকবার।
  • মাহমুদউল্লাহর কাছে জয়ের নায়ক মুস্তাফিজ
    বিপর্যয় থেকে দলকে উদ্ধার করা দুর্দান্ত ইনিংস। গুরুত্বপূর্ণ একটি উইকেট। একটি দারুণ ক্যাচ। সব মিলিয়ে ম্যান অব দা ম্যাচ মাহমুদউল্লাহ। তবে তার কাছে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের জয়ের মূল কৃতিত্ব শেষ ওভারের নায়ক মুস্তাফিজুর রহমানের।
  • শেষ বলের জয়ে বাংলাদেশের হাসি
    ফাইন লেগে দাঁড়িয়ে ছিলেন মাশরাফি বিন মুর্তজা। ডেলিভারিটি হতেই দুহাত ওপরে তুলে ছুটলেন মুস্তাফিজুর রহমানের দিকে। মুশফিকুর রহিম ছুটলেন দিগ্বিদিক। ব্যাটসম্যান সামিউল্লাহ শেনওয়ারির হাত থেকে ছুটে ব্যাট উড়ছে তখন বাতাসে। উড়ছেন তখন বাংলাদেশের ফিল্ডাররাও। শেষ ওভার আর শেষ বলে হারের বেদনায় পুড়তে হয়েছে অনেকবার; এবার রচিত হলো বিজয়ের গল্প। হারের মুখ থেকে বাংলাদেশের জয়!
  • শ্রীলঙ্কার বিপক্ষে মাহমুদউল্লাহর প্রেরণা সাম্প্রতিক সুখস্মৃতি
    ইসুরু উদানার বলে মাহমুদউল্লাহর দুর্দান্ত ফ্লিক। বল গ্যালারিতে। রোমাঞ্চকর জয়ে ফাইনালে বাংলাদেশ! শুধু সেই ম্যাচই নয়, গত মার্চে শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফি টি-টোয়েন্টিতে দুইবার শ্রীলঙ্কাকে হারিয়েছিল বাংলাদেশ। এশিয়া কাপ যদিও ভিন্ন সংস্করণে, তবু লঙ্কানদের মুখোমুখি হওয়ার আগে সাম্প্রতিক সেই জয়গুলোকেই প্রেরণা মানছেন মাহমুদউল্লাহ।
  • আত্মবিশ্বাস নিয়ে এশিয়া কাপ অভিযানে বাংলাদেশ
    প্রথম লক্ষ্য গ্রুপ পর্ব উতরানো। তার পর ফাইনালের মঞ্চ আলোকিত করা। চূড়ান্ত লক্ষ্য, শিরোপা জয়। প্রতিটি ধাপ দৃঢ় পদক্ষেপে পার হওয়ার আত্মবিশ্বাস নিয়ে এশিয়া কাপ অভিযানে রওনা হয়েছে বাংলাদেশ দল।
  • দল জিতলেও ভালো হলো না মাহমুদউল্লাহর শেষটা
    শেষ ওভারে জয়ের জন্য প্রয়োজন ১৭ রান। স্ট্রাইকে সিপিএল অভিষিক্ত ব্যাটসম্যান ফ্যাবিয়ান অ্যালেন, বল হাতে টি-টোয়েন্টি অভিষিক্ত বাঁহাতি পেসার ডমিনিক ড্রেকস। ওভারের প্রথম দুই বলেই ছক্কা। তৃতীয় বলে চার। পরের বলে একটি লেগ বাই। সেন্ট কিটসের রোমাঞ্চকর জয়। তবে অ্যালেনের বীরত্বে জয়ের স্বাদে টুর্নামেন্ট শেষ করলেও খুব একটা সুবিধা করতে পারেননি মাহমুদউল্লাহ নিজে।
  • সেন্ট কিটসের জয়ে মাহমুদউল্লাহর ঝড়
    বোলিং ভালো করলেও আগের ম্যাচগুলোয় সেভাবে কথা বলেনি ব্যাট। অবশেষে মাহমুদউল্লাহ দেখালেন তার ব্যাটিং ঝলক। খেললেন শেষ সময়ের দাবি মেটানো দুর্দান্ত এক ক্যামিও ইনিংস। পাশাপাশি ক্রিস গেইল ও রাসি ফন ডান ডুসেনের ঝড়ে দারুণ জয় পেল সেন্ট কিটস।
  • মাহমুদউল্লাহ-গেইলদের আরেকটি হার
    ৯ নম্বরে ব্যাটিংয়ে নামানো হলো মাহমুদউল্লাহকে। করার ছিল তখন সামান্যই। দলের হারও নিশ্চিত। এর আগে বল হাতেও খুব বেশি কিছু করতে পারেননি তিনি। ওপেনিংয়ে ঝড় তুলতে পারেননি ক্রিস গেইল। সেন্ট কিটসের ভাগ্যে জুটল আরও একটি পরাজয়।
  • বিবর্ণ মাহমুদউল্লাহ, হারল সেন্ট কিটস
    সুযোগ ছিল ব্যাট হাতে শেষ দিকে ঝড় তোলার। কিন্তু পারেননি মাহমুদউল্লাহ। বোলিং অবশ্য খারাপ করেননি। তবে তা যথেষ্ট হয়নি দলের জন্য। হেরেছে তার দল সেন্ট কিটস।
  • ইরফানের রেকর্ড বোলিংয়েও মাহমুদউল্লাহদের জয়
    চার ওভারে উইকেট দুটি, রান দিয়েছেন মাত্র এক। টি-টোয়ন্টিতে সবচেয়ে মিতব্যয়ী বোলিংয়ের রেকর্ড। কিন্তু মোহাম্মদ ইরফানের এমন কীর্তিও যথেষ্ট হয়নি বারবাডোজ ট্রাইডেন্টসের জয়ের জন্য। ব্যাটিং-বোলিং পাননি মাহমুদউল্লাহ, ক্রিস গেইল আউট প্রথম বলেই। তবু জিতেছে তাদের দল সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস।
  • সেন্ট কিটসের জয়ে উজ্জ্বল বোলার মাহমুদউল্লাহ
    আগের দুই ম্যাচ মিলিয়ে বোলিং পেয়েছিলেন এক ওভার। এদিন মাহমুদউল্লাহ পেলেন নতুন বলের দায়িত্ব। দারুণ বোলিংয়ে প্রতিদান দিলেন দলের আস্থার। সেন্ট লুসিয়া স্টার্সকে উড়িয়ে দিল সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস।
  • মাহমুদউল্লাহ-গেইলদের আরেকটি হার
    অ্যাডাম জ্যাম্পার টানা দুই বলে ছক্কা ও চার। এই লেগ স্পিনারের গুগলিতেই বোল্ড। সম্ভাবনা জাগিয়েও মাহমুদউল্লাহ পারলেন না বড় ইনিংস খেলতে। ঝড় তুলতে পারলেন না ক্রিস গেইলও। হারল তাদের দল সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস।
  • সিপিএলে মাহমুদউল্লাহদের প্রথম জয়
    সিপিএলের এবারের আসরে প্রথমবারের মতো সুযোগ পেয়ে ব্যাটিংয়ে খুব একটা ভালো করেননি মাহমুদউল্লাহ। তবে সহজেই ত্রিনবাগো নাইট রাইডার্সকে হারিয়েছে তার দল সেন্ট কিটস ও নেভিস প্যাট্রিয়টস।
  • সেঞ্চুরিতে প্রস্তুতি সারলেন তামিম-মাহমুদউল্লাহ
    চোট কাটিয়ে ফিরে আলজারি জোসেফ কাঁপিয়ে দিয়েছিলেন বাংলাদেশকে। তবে দলের অভিজ্ঞরা ঠিকই সেরে নিয়েছেন প্রস্তুতি। স্ট্রোকের ফুলঝুরি ছুটিয়ে সেঞ্চুরি করেছেন তামিম ইকবাল। মাহমুদউল্লাহ সেঞ্চুরি করেছেন ওয়ানডের গতিতে। প্রায় ১০ মাস পর লাল বলে খেলতে নেমে রান পেয়েছেন সাকিব আল হাসানও।
  • মাহমুদউল্লাহকে আর বোলিং না দেওয়া ‘কঠিন সিদ্ধান্ত’
    প্রথম ইনিংসের সময়ই প্রশ্নটি উঠতে শুরু করেছে। বাংলাদেশ হারার পর আরও উচ্চকিত সেই প্রশ্ন। ১ ওভারে ১ রানে ২ উইকেট নেওয়ার পরও আর কেন বোলিং পেলেন না মাহমুদউল্লাহ? সাকিব আল হাসান জানালেন, অধিনায়কের জন্য সিদ্ধান্তটি সবসময় কঠিন।
  • হারের ভয় দূরে ঠেলে সিরিজ জয়ের আশা
    বনের বাঘে খাওয়ার আগে মনের বাঘে খাবে না তো? আফগানিস্তানের বিপক্ষে সিরিজের আগে বাংলাদেশের এই শঙ্কার কারণ আছে যথেষ্টই। আফগানদের কাছে হারলে সমালোচনার যত তীর ছুটে আসবে, এই ভয়ই হয়ে উঠতে পারে হারের কারণ। সেটি অস্বীকারও করছেন না বাংলাদেশের ভারপ্রপ্ত কোচ ও সহ-অধিনায়ক। তবে সেই ভয়কে উড়িয়ে তারা জিততে চান সিরিজ।
  • বাংলাদেশ দলের ভেতরও রশিদকে নিয়ে আলোচনা
    সংবাদমাধ্যমের প্রশ্নের পর প্রশ্ন। সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা শঙ্কা। আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ চূড়ান্ত হওয়ার পর থেকেই আলোচনা রশিদ খানকে সামলানো নিয়ে। শুধু বাইরেই নয়, একই আলোচনা চলছে বাংলাদেশ দলের ভেতরও। হিসেবি ঝুঁকিতেই খোঁজা হচ্ছে এই লেগ স্পিনারকে সামলানোর সমাধান।
  • ব্যাটিং গভীরতা আশা দেখাচ্ছে মাহমুদউল্লাহকে
    আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ব্যাটসম্যানদের জন্য কঠিন চ্যালেঞ্জ দেখছেন মাহমুদউল্লাহ। তবে নিজেদের ব্যাটিং গভীরতায় আস্থা রেখে রশিদ খান, মুজিব উর রহমানদের ঠিকঠাক সামলানোর ব্যাপারে আত্মবিশ্বাসী বাংলাদেশের সহ-অধিনায়ক।
  • সিনিয়রদের চোখে ৮ নম্বরের বাংলাদেশ
    বাংলাদেশের ক্রিকেটের এগিয়ে চলায় বড় অবদান দলের সিনিয়র ক্রিকেটারদের। প্রথমবার টেস্ট র‌্যাঙ্কিংয়ের আটে ওঠায় তারা উচ্ছ্বসিত স্বাভাবিকভাবেই। তবে এটিকে তারা দেখছেন স্রেফ একটি ধাপ হিসেবে। দলকে দেখতে চান আরও এগিয়ে যেতে। বাংলাদেশকে সবচেয়ে বেশি টেস্ট জয়ে নেতৃত্ব দেওয়া মুশফিকুর রহিম কথা বলেছেন মঙ্গলবার একটি অনুষ্ঠানে। মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ তাদের ভাবনার কথা জানিয়েছেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে। 
  • চোটের মিছিলে এবার মাহমুদউল্লাহও
    গোড়ালির ব্যথা মাহমুদউল্লাহকে ভোগাচ্ছিল বেশ কয়েক মাস থেকে। সেটি সামলেই খেলছিলেন। তবে বিসিএলের গত রাউন্ডে খেলতে গিয়ে আরও তীব্র হয়ে ওঠে ব্যথা। চিকিৎসকের পরামর্শে তাই খেলছেন না শেষ রাউন্ডে। গত কিছু দিনে একের পর এক ক্রিকেটারের চোটের মিছিলে সবশেষ সংযোজন অভিজ্ঞ এই ব্যাটসম্যান।
  • ‘বাংলাদেশকে জেতানোর চেয়ে তৃপ্তির কিছু আর নেই’
    এক সময় তার টি-টোয়েন্টি সামর্থ্য নিয়ে ছিল প্রশ্ন। সেই তিনিই শ্রীলঙ্কায় ত্রিদেশীয় সিরিজে দলকে উপহার দিয়েছেন স্মরণীয় জয়। ক্যারিয়ার জুড়ে জিতেছেন অসংখ্য চ্যালেঞ্জ। দলের প্রয়োজনে নিজের ক্যারিয়ারে অনেক ত্যাগ স্বীকার করেছেন হাসিমুখে। আক্ষেপ তবু বিন্দুমাত্র নেই, মাহমুদউল্লাহর কাছে দেশই সবার আগে। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটককে দেওয়া দীর্ঘ একান্ত সাক্ষাৎকারে এই সিনিয়র ক্রিকেটার কথা বললেন তুমুল আলোচিত ত্রিদেশীয় সিরিজ, নিজের ক্যারিয়ারের নানা বাঁক আর এগিয়ে চলা নিয়ে।
  • বিশেষ ম্যাচে মুখোমুখি সাকিব-মাহমুদউল্লাহ
    ঢাকা প্রিমিয়ার লিগের শীর্ষ ছয় দল খেলছে সুপার লিগে। শেষের তিন দল রেলিগেশনের লড়াইয়ে। মাঝের তিন দল? খেলায় না থাকা সে তিন দলের ক্রিকেটারদের নিয়েই বিশেষ একটি টি-টোয়েন্টি ম্যাচের আয়োজন করছে বিসিবি। সেই ম্যাচে দুই দলকে নেতৃত্ব দেবেন সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ।
  • অসাধারণ মাহমুদউল্লাহর প্রশংসায় মাশরাফি
    মাহমুদউল্লাহর সামর্থ্যটা খুব ভালো করে জানেন মাশরাফি বিন মুর্তজা। শ্রীলঙ্কার বিপক্ষে সতীর্থের টর্নেডো ইনিংস একটুও অবাক করেনি ওয়ানডে অধিনায়ককে। তিনি চান, মাহমুদউল্লাহর মতো করে এভাবে এগিয়ে আসুক অন্য ব্যাটসম্যানরাও।  
  • অবিশ্বাস্য খেলেছেন মাহমুদউল্লাহ: সাকিব
    মাহমুদউল্লাহ যখন ক্রিজে আসেন বাংলাদেশের তখন জয়ের জন্য প্রয়োজন ৩১ বলে ৫১ রান। এর মধ্যে মাত্র ১৮ বল খেলে ৪৩ রান তুলে নিলেন মাহমুদউল্লাহ। সাকিব আল হাসানের কাছে তার এই ব্যাটিং অবিশ্বাস্য। বাংলাদেশের অধিনায়কের কাছে সতীর্থের ম্যাচ জেতানো ইনিংসটি বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা।
  • আমার ক্যারিয়ারের অন্যতম সেরা ইনিংস: মাহমুদউল্লাহ
    ১৮ বল খেলে ম্যাচের ভাগ্য গড়ে দিলেন মাহমুদউল্লাহ। ঝড় তোলা থিসারা পেরেরা, কুসল পেরেরাকে ছাপিয়ে রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচে বাংলাদেশের জয়ের নায়ক তিনি। অপরাজিত ৪৩ রানের ইনিংসকে বর্ণনা করলেন তার অন্যতম সেরা ইনিংস হিসেবে।
  • রুদ্ধশ্বাস জয়ে ফাইনালে বাংলাদেশ
    মুশফিকুর রহিমের প্রায়শ্চিত্ত হয়ে গিয়েছিল শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে। মাহমুদউল্লাহর হবে না? বেঙ্গালুরুতে ভারতের বিপক্ষে সেই ম্যাচের মতোই মঞ্চ ছিল প্রস্তুত। উন্মত্ত গ্যালারিতে গর্জন। উত্তেজনার বারুদে মাঠে আগুনের ফুলকি। প্রায়শ্চিত্তের এমন সুযোগ আর কবে মিলবে! ইসুরু উদানার বলে দুর্দান্ত ফ্লিকে মাঠের বাইরে মাহমুদউল্লাহ আছড়ে ফেললেন যেন বেঙ্গালুরুর যন্ত্রণা। বাংলাদেশের ক্রিকেটীয় রূপকথায় চিরস্থায়ী জায়গা পেয়ে গেল একটি ছক্কা। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে উঠল বাংলাদেশ।
  • মাহমুদউল্লাহর চাপতত্ত্ব উড়িয়ে দিলেন হাথুরুসিংহে
    মাহমুদউল্লাহ চাপটা চাপিয়ে দিতে চেয়েছিলেন লঙ্কানদের ওপর। তবে সেটাকে যেন তুড়ি মেরেই উড়িয়ে দিলেন চন্দিকা হাথুরুসিংহে। কার্যত সেমি-ফাইনালে রূপ নেওয়া ম্যাচের আগে স্বাগতিকদের ওপর কোনো চাপই দেখছেন না শ্রীলঙ্কান কোচ।
  • চাপে থাকবে শ্রীলঙ্কা: মাহমুদউল্লাহ
    আগের ম্যাচে বাংলাদেশের কাছে হারের স্মৃতি। পাশাপাশি নিজেদের মাটিতে প্রত্যাশার চাপ। দুটি মিলিয়ে মাহমুদউল্লার মতে, ফাইনালে ওঠার লড়াইয়ে বাংলাদেশের বিপক্ষে চাপে থাকবে শ্রীলঙ্কা।
  • ‘মুশফিক ছাড়া আর কেউ ভালো করতে পারেনি’
    আগের ম্যাচে মুশফিকুর রহিমের বীরত্বগাঁথার পাশে ছিল অন্যদেরও স্তুতি। এদিন শুধু মুশফিকই আলোকিত, বাকি সব আঁধার। মাহমুদউল্লাহর মতে, ব্যাটিংয়ের এই বাস্তবতাই ভারতের বিপক্ষে গড়ে দিয়েছে ব্যবধান।
  • নেতৃত্ব এখন মধুর লাগছে মাহমুদউল্লাহর
    সংবাদ সম্মেলন থেকে বেরিয়ে ড্রেসিং রুমের দিকে যাচ্ছিলেন মাহমুদউল্লাহ। গুনগুন করে গান গাইছিলেন। চেহারা নির্ভার, মুখের হাসিতেও ফিরে এসেছে প্রাণের ছোঁয়া। এখন নিশ্চয়ই অধিনায়কত্ব ভালো লাগতে শুরু করেছে? প্রশ্ন শুনে আরও চওড়া অধিনায়কের হাসি, “আলহামদুলিল্লাহ… ভালো একটা অনুভূতি কাজ করছে।”
  • স্বপ্নে ফাইনাল, ভাবনায় ভারত
    এক ম্যাচ আগেই ড্রেসিং রুম ডুবেছিল হতাশার আঁধারে। এখন সেখানেই সম্ভাবনার আলোর ঝিলিক। উড়ে বেড়াচ্ছে স্বপ্নের রেণু। ভেসে বেড়াচ্ছে ফাইনালের আশা। তবে এখনই ডানা মেলছে না দল। বাস্তবতার উপলব্ধি আছে বলে পা থাকছে মাটিতেই। বাংলাদেশ এগোতে চায় প্রতিটি ম্যাচ ধরে।
  • বাংলাদেশকে ভাবাচ্ছে বৈচিত্রময় ভারতীয় বোলিং
    ত্রিদেশীয় সিরিজে ভারতের দুটি জয়েই ম্যাচ-সেরা দুই পেসার। ভালো করছেন আরেক পেসারও। বোলিংটা দারুণ হচ্ছে ভারতের দুই স্পিনারেরও। ম্যাচ জিততে হলে ভারতের এই বৈচিত্রময় বোলিং আক্রমণ সামলাতে হবে, অনুভব করছেন মাহমুদউল্লাহ।
  • তুমুল আলোচনায় টি-টোয়েন্টির বাংলাদেশি ব্র্যান্ড
    কেবল একটি টি-টোয়েন্টি জয়। তবে সেই জয় এমন বৃত্ত ভাঙা জয় যে সেটি নিয়ে চলছে নানারকম বিশ্লেষণ। জয়ের পর সেদিনের ক্রিকেটকে তামিম ইকবাল বলেছিলেন বাংলাদেশি ব্র্যান্ড। আলোচনার ঢেউ তাতে আরও উত্তুঙ্গ। ত্রিদেশীয় সিরিজে তুমুল আলোচনায় এখন বাংলাদেশি ব্র্যান্ডের টি-টোয়েন্টি।
  • চান্দিমাল নিষিদ্ধ, শাস্তি পেলেন মাহমুদউল্লাহও
    বাংলাদেশের বিপক্ষে রানের পাহাড় গড়েও হারের ক্ষত এখনও তারতাজা। সেই ম্যাচ শ্রীলঙ্কাকে দিল আরেকটি বড় ধাক্কা। মন্থর ওভার রেটের জন্য দুটি টি-টোয়েন্টিতে নিষিদ্ধ হয়েছেন অধিনায়ক দিনেশ চান্দিমাল। একই কারণে জরিমানা করা হয়েছে বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ ও তার সতীর্থদের।
  • সেই একটি ম্যাচের অপেক্ষায় বাংলাদেশ
    একটি ভালো ম্যাচ। একটি জয়। তাহলেই আর থাকবে না ভয়। কেটে যাবে সংশয়। শ্রীলঙ্কায় আসার প্রথম প্রথম অনুশীলন সেশনে এই কথা বলেছিলেন তামিম ইকবাল। ত্রিদেশীয় টুর্নামেন্টের প্রথম ম্যাচেও সেই জয় অধরা। ম্যাচ শেষে সেই একই কথা শোনা গেল অধিনায়ক মাহমুদউল্লাহর কণ্ঠেও।
  • ব্যাটিং ব্যর্থতাকেই দায় দিলেন অধিনায়ক
    উইকেট একটু মন্থর ছিল। ব্যাটে একটু দেরিতে এসেছে বল। তবে উইকেট নিয়ে কোনো অভিযোগ নেই মাহমুদউল্লাহর। বাংলাদেশ অধিনায়ক মনে করছেন, দায়িত্বশীল ব্যাটিংয়ে এই উইকেটে ১৭০/১৮০ রান করা সম্ভব ছিল। তার ধারে কাছেও যেতে না পারায় তিনি দুষলেন দলের ব্যাটসম্যানদের।
  • ‘আমরা ভালো খেলব, যেদিন আমরা ভালো খেলব’
    কখনও ব্যাটিং ভোগায় দলকে, তো কখনও বোলিং। এক সঙ্গে দুটি জ্বলে উঠছে না। বাংলাদেশের জেতাও আর হয়ে উঠছে না। টি-টোয়েন্টিতে টানা ব্যর্থতায় কিছুটা হতাশ মাহমুদউল্লাহও। বাংলাদেশ অধিনায়ক অপেক্ষায় সেই সুদিনের, যেদিন সব বিভাগেই একসঙ্গে ভালো করবে বাংলাদেশ।
  • মাহমুদউল্লাহর কণ্ঠে ডট বল নিয়ে হাহাকার
    প্রসঙ্গটির আগমন ছিল অবধারিতই। তবে সংবাদকর্মীদের প্রশ্নের আগে অধিনায়ক মাহমুদউল্লাহ নিজেই বললেন সেটির কথা। এরপর পুরো সংবাদ সম্মেলনে বারবার ঘুরেফিরে এলো সেই প্রসঙ্গ, ‘ডট বল’। বাংলাদেশ অধিনায়কের মতে, ভারতের বিপক্ষে অতিরিক্ত ডট বলই ডুবিয়েছে বাংলাদেশকে।
  • নব উদ্যমে নতুন অভিযানে বাংলাদেশ
    কাচ ঘেরা কক্ষ, তাই বাইরে থেকেও স্পষ্ট দেখা যায় সবকিছু। বুধবার প্রেমাদাসা স্টেডিয়ামে অনুশীলন শেষে সেই কক্ষেই বাংলাদেশ দলের লিডারশিপ গ্রুপের বৈঠক। অন্তবর্তীকালীন কোচ কোর্টনি ওয়ালশ, ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ, ম্যানেজার খালেদ মাহমুদ, নির্বাচক হাবিবুল বাশারের সঙ্গে দেখা গেল সিনিয়র ক্রিকেটার তামিম ইকবালকেও। সভার মূল আলোচ্য বিষয়, ভয়কে জয় আর দ্বিধার বাধা সরানো। নতুন অভিযানে নব উদ্যমে ঝাঁপিয়ে পড়া।
  • ভারত নয়, অধিনায়কের ভাবনায় শুধু বাংলাদেশ
    টুর্নামেন্ট শুরুর আগে প্রতিপক্ষ দুই দলের কাছে ফেভারিট ছিল ভারত। কিন্তু কোহলি-ধোনি-ভুবনেশ্বরদের ছাড়া ভারত যে অজেয় নয়, প্রথম ম্যাচেই সেটি দেখিয়ে দিয়েছে শ্রীলঙ্কা। ভারতের বিপক্ষে ম্যাচের আগে তাই অনুপ্রেরণার উৎস বেশ কিছু আছে বাংলাদেশের। তবে সে সব নিয়ে ভাবছেনই না মাহমুদউল্লাহ। বাংলাদেশ অধিনায়কের চাওয়া, নিজেদের সর্বোচ্চটা উজার করে দেওয়া।
  • বেঙ্গালুরুর ম্যাচ নিয়ে ‘বসে নেই’ মাহমুদউল্লাহ
    কে হায় হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে ভালোবাসে! মাহমুদউল্লাহ অন্তত মোটেও ভালোবাসেন না। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে প্রথম ম্যাচের আগের দিন উঠল ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে সেই যন্ত্রণাময় হারের স্মৃতি। তাতে যথেষ্টই বিরক্ত বাংলাদেশ অধিনায়ক। সেই ম্যাচে হতাশার আগুনে পোড়া ব্যাটসম্যান জানালেন, বেঙ্গালুরুর সেই ম্যাচের স্মৃতি পেছনে ফেলে এসেছে দল।
  • সেই পি সারা ওভালেই মাহমুদউল্লার অন্যরকম ফেরা
    লাঞ্চ সেরে ড্রেসিং রুম থেকে বের হলেন সবার আগে। কিটব্যাগসহ সব গুছিয়ে মাঠে নামলেন ঝটপট। পিএসএলে তার দলের ‘মেন্টর’ ভিভ রিচার্ডসকে নিয়ে মুগ্ধতার কথা শোনালেন হাসি মুখে। গা গরমে সবাইকে অনুপ্রাণিত করলেন। পেস বোলারদের সবাইকে নিয়ে দাঁড়িয়ে কথা বললেন আলাদা করে। পরে দলের সবাই গোল হয়ে দাঁড়িয়ে মাঠেই ছোটখাট টিম মিটিং, সেখানেও বক্তা তিনি। শ্রীলঙ্কায় প্রথম অনুশীলন সেশনে দারুণ চটপটে অধিনায়ক মাহমুদউল্লাহ। সেই মাঠে, বছর খানেক আগে যেখানে পেতে হয়েছিল তীব্র যন্ত্রণা।
  • ভিভ-সংস্পর্শে রোমাঞ্চিত মাহমুদউল্লাহ
    ত্রিদেশীয় সিরিজের আগে বাংলাদেশের প্রথম অনুশীলন পি সারা ওভালে। ড্রেসিং রুম থেকে বেরিয়ে সামনেই রাখা কিটব্যাগ নিয়ে মাঠে ঢুকছিলেন মাহমুদউল্লাহ। হাঁটতে হাঁটতেই কুশলাদি জিজ্ঞাসার পর্ব চলল। ভিভ রিচার্ডসের সঙ্গে সময় কেমন কাটল? জিজ্ঞেস করতেই বাংলাদেশের অধিনায়কের মুখে হাসি। থমকে দাঁড়িয়ে মুগ্ধতা জাগানিয়া হাসিতে বললেন, “অসাধারণ…এতটা ভালো যে বলে বোঝানোর নয়।”
  • প্রস্তুতির শেষ সুযোগে মাহমুদউল্লাহর ১৫
    ত্রিদেশীয় টুর্নামেন্টের ঠিক আগে প্রস্তুতির ভালো একটি সুযোগ এসেছিল। কিন্তু খুব একটা কাজে লাগাতে পারলেন না মাহমুদউল্লাহ। শ্রীলঙ্কায় ত্রিদেশীয় টুর্নামেন্টের আগে পাকিস্তান সুপার লিগে নিজের শেষ ম্যাচে বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক করেছেন ১৫ রান। হেরেছে তার দল কোয়েটা গ্ল্যাডিয়েটর্স।
  • বারবাডোজে সাকিব, সেন্ট কিটসে মাহমুদউল্লাহ
    গত দুই মৌসুমে ছিলেন জ্যামাইকা তালাওয়াহসে। সাকিব আল হাসান এবার ফিরছেন তার শুরুর দলে। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) এবার এই অলরাউন্ডার খেলবেন বারবাডোজ ট্রাইডেন্টসে। গতবার সাকিবের বদলি হিসেবে জ্যামাইকাতেই খেলা মাহমুদউল্লাহকে দলে নিয়েছে সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস।
  • পিএসএলে মাহমুদউল্লাহর দলের জয়
    পিএসএলে প্রথম দুই ম্যাচে একাদশে সুযোগ মেলেনি। দ্বিতীয় ম্যাচে তা পেলেও ব্যাটিং-বোলিংয়ের সুযোগ পাননি মাহমুদউল্লাহ রিয়াদ। তবে একটি ক্যাচ ধরে কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের জয়ে রেখেছেন অবদান।
  • কোচ নিয়ে বলতে চান না মাহমুদউল্লাহ
    ওয়ানডে ও টেস্টে হতাশার পাল্লাই ছিল ভারী। সুযোগ ছিল টি-টোয়েন্টি সিরিজ সমতায় শেষ করার। উল্টো এখানে বাংলাদেশ হয়েছে হোয়াইটওয়াশড। ব্যর্থতার এই মিছিল তুলে দিচ্ছে একটি প্রশ্ন, প্রধান কোচ ছাড়া খেলতে নামাই কি ব্যর্থতার মূল কারণ? ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ এ বিষয়ে কিছু বলতে চাইলেন না।
  • বেশি পরিবর্তন হারের কারণ নয়: মাহমুদউল্লাহ
    টি-টোয়েন্টি ক্রিকেটের ভাষা এখনও অজানা বাংলাদেশের। এই সংস্করণে সাফল্য পাওয়ার পথটা বহুগুণ কঠিন করে তুলেছে ভারসাম্যপূর্ণ কম্বিনেশন না থাকা। মাহমুদউল্লাহ জানিয়েছেন, এখনও সঠিক কম্বিনেশনের সন্ধানে আছেন তারা।
  • ভুলের চক্কর থেকে বের হওয়ার পথ খুঁজছে বাংলাদেশ
    একের পর এক ম্যাচে একই রকম ভুলের চক্করে পড়ছে বাংলাদেশ দল। যেটির ফল টানা হার। অধিনায়ক মাহমুদউল্লাহ খুঁজছেন সেই চক্কর থেকে বের হওয়ার পথ।
  • হাথুরুসিংহের সঙ্গে একমত মাহমুদউল্লাহ, আছে দ্বিমতও
    চন্দিকা হাথুরুসিংহে অবশেষে স্বীকার করেছেন, বাংলাদেশের ক্রিকেটারদের সম্পর্কে তার জানার গভীরতা দুই দলের লড়াইয়ের বড় পার্থক্য গড়ে দিয়েছে। শ্রীলঙ্কান কোচের এই মন্তব্যের সঙ্গে একমত মাহমুদউল্লাহও। তবে হাথুরুসিহের জানা-শোনার চেয়ে নিজেদের ব্যর্থতাকেই বেশি দায় দিচ্ছেন বাংলাদেশ অধিনায়ক।
  • ‘সাইফ উদ্দিনই একদিন ম্যাচ জেতাবে বাংলাদেশকে’
    আন্তর্জাতিক ক্যারিয়ারের অল্প কদিনের পথচলায় সম্ভাবনার ইঙ্গিত যেমন রেখেছেন মোহাম্মদ সাইফ উদ্দিন, তেমনি হতাশও করেছেন বারবার খরুচে বোলিং করে। তবে তরুণ এই অলরাউন্ডার পাচ্ছেন অধিনায়কের ছায়া। মাহমুদউল্লাহর বিশ্বাস, একদিন এই সাইফ উদ্দিন হবেন দলের জয়ের নায়ক।
  • বাজে লেংথ নিয়ে হাহাকার অধিনায়কের
    রান আরেকটু বেশি হতে পারত। তবে যেটা হয়েছে, সেটাও তো রেকর্ড রান! প্রথম টি-টোয়েন্টিতে হারের দায় তাই বোলারদেরই দিলেন মাহমুদউল্লাহ। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে অধিনায়কের কণ্ঠে বারবার উঠে এল বোলারদের বাজে লেংথ নিয়ে হতাশা।
  • উইকেট নিয়ে ভাবতে অধিনায়কের মানা
    মিরপুরে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের বেশিরভাগ ম্যাচ হয়েছিল মন্থর, টার্নিং উইকেটে। শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টেস্টেও ছিল পুরোপুরি স্পিন সহায়ক উইকেট। শ্রীলঙ্কা বিপক্ষে টি-টোয়েন্টিতে কেমন উইকেট হবে এ নিয়ে না ভেবে, ক্রিকেটারদের দ্রুত উইকেট বুঝে সে অনুযায়ী খেলার পরামর্শ দিয়েছেন মাহমুদউল্লাহ।
  • নতুনদের নির্ভয় ক্রিকেট খেলার পরামর্শ মাহমুদউল্লাহর
    শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টির আগে জাতীয় দলের ছয় নতুন ক্রিকেটারের পাশে দাঁড়ালেন মাহমুদউল্লাহ। জানালেন তাদের ওপর আস্থা থাকার কথা। বাংলাদেশ অধিনায়ক পরামর্শ দিলেন নির্ভয় ক্রিকেট খেলার, ব্যর্থতার কথা মাথায় না এনে সময়টা উপভোগ করার।
  • তবু নিজেদেরই এগিয়ে রাখছেন মাহমুদউল্লাহ
    ফাইনালসহ শেষ দুই ম্যাচ হেরে ছোঁয়া হয়নি ত্রিদেশীয় সিরিজের ট্রফি। ২০১৫ সালের পর প্রথমবারের মত দেশের মাটিতে হারতে হয়েছে টেস্ট সিরিজ। আত্মবিশ্বাস কমতির দিকে। দল চোট জর্জর। টি-টোয়েন্টি সংস্করণের ভাষা দলের কাছে এখনও দুর্বোধ্য। এরপরও শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে নিজেদের এগিয়ে রাখছেন মাহমুদউল্লাহ। মূল কারণ, খেলা নিজেদের আঙিনায়।
  • বাংলাদেশের ফাঁস ‘ডট বল’
    ১২০ বলের খেলা। প্রতিটি বলই এখানে প্রতিপক্ষকে চাপে ফেলার সুযোগ। কিন্তু বাংলাদেশ বারবারই উল্টো চাপে ফেলে নিজেদের। ফাঁস হয়ে আসে ‘ডট বল’। শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়েই দলকে সেই ফাঁসমুক্ত দেখতে চান মাহমুদউল্লাহ।
  • অধিনায়ক মাহমুদউল্লাহর মন্ত্র অনুপ্রেরণা ও স্বাধীনতা
    ঘরোয়া ক্রিকেটে নেতৃত্বের নিজস্ব একটা ঘরানা তৈরি করতে পেরেছেন মাহমুদউল্লাহ। সেটিকে এবার ফুটিয়ে তুলতে চান জাতীয় দলেও। ভারপ্রাপ্ত দায়িত্বে যদিও কাজটা কঠিন। তবু নিজের ছাপটা রাখতে চান অভিজ্ঞ এই ক্রিকেটার।
  • টি-টোয়েন্টির নেতৃত্বেও মাহমুদউল্লাহ
    অধিনায়কের অনুস্থিতিতে স্বয়ংক্রিয়ভাবেই নেতৃত্ব পাওয়ার কথা সহ-অধিনায়কের। সহকারীর পদটি রাখাই হয় সেজন্য। তবে ধারা ধরে রাখার পথে হাঁটল না বিসিবি। বাংলাদেশ টি-টোয়েন্টি দলের সহ-অধিনায়ক তামিম ইকবাল হলেও চোট পাওয়া সাকিব আল হাসানের বদলে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে নেতৃত্ব দেবেন মাহমুদউল্লাহ।
  • স্পিনিং উইকেটের ব্যাখ্যায় মাহমুদউল্লাহ
    সহায়ক উইকেট পেলে শ্রীলঙ্কান স্পিনাররা কি করতে পারে ভালো করেই জানত বাংলাদেশ। তবুও ব্যাটসম্যানদের ওপর আস্থা রেখে ঢাকা টেস্টে টার্নিং উইকেটের ঝুঁকিটা নিয়েছিল স্বাগতিকরা। দুই ইনিংসেই ব্যাটিং ব্যর্থতায় বড় হারে দিতে হলো তার মাশুল।
  • প্রবলভাবে সাকিবের অভাব অনুভব করেছে বাংলাদেশ
    সাকিব আল হাসান থাকলে দল শুধু আরও ভারসাম্যপূর্ণই হত না অন্য স্পিনাররাও তার কাছ থেকে পরামর্শ পেতে পারতেন। ব্যাটসম্যানকে দ্রুত পড়তে পারেন সাকিব, দ্রুত বুঝতে পারেন ম্যাচের পরিস্থিতি। এমন এক জনের অভাব অনুভব না করার কোনো কারণ নেই। মাহমুদউল্লাহ জানালেন, স্পিনিং উইকেট বলে ঢাকা টেস্টে বিশ্বসেরা অলরাউন্ডারের অভাবটা অনেক বেশি অনুভব করেছেন তারা।
  • উইকেট দেখে রোমাঞ্চিত হতে অধিনায়কের মানা
    ঢাকা টেস্টের আগে সতীর্থদের শান্ত থাকতে বলেছেন মাহমুদউল্লাহ। আবেগ নিয়ন্ত্রণ করে মাঠের কাজে মনোযোগ দিতে বলেছেন অধিনায়ক। তিনি না চান না, সহায়ক উইকেট দেখে রোমাঞ্চিত হয়ে এলোমেলো কিছু করে ফেলুক বাংলাদেশের স্পিনাররা।
  • হেরাথ, দিলরুয়ানকে সামলাতে প্রস্তুত বাংলাদেশ
    চট্টগ্রামের ব্যাটিং-বান্ধব উইকেটেও কোনো কোনো সময়ে বাংলাদেশের ব্যাটসম্যানদের পরীক্ষা নিয়েছেন রঙ্গনা হেরাথ ও দিলরুয়ান পেরেরা। স্পিন সহায়ক উইকেটে দুই ফিঙ্গার স্পিনার হয়ে উঠতে পারেন ভয়ঙ্কর। তবে টার্নিং উইকেটে তাদের ঠিকঠাক সামলাতে আত্মবিশ্বাসী বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • ঢাকা টেস্টে ফল দেখছেন দুই অধিনায়ক
    শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের উইকেট দেখে দুই অধিনায়কই নিশ্চিত, ফল হবে এখানে। চট্টগ্রামের মতো ব্যাটিং সহায়ক উইকেট হবে না মিরপুরে। উইকেটে স্পিনারদের জন্য থাকবে সুবিধা।
  • মাহমুদউল্লাহর নেতৃত্ব মনে ধরেছে মুশফিকের
    উইকেটে বোলারদের জন্য কিছু নেই, সাবলীলভাবে এগিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। তাদের সিঙ্গেলগুলো ঠেকাতে প্রাণপণে চেষ্টা করে যাচ্ছেন মাহমুদউল্লাহ। একটি নির্দিষ্ট ফিল্ডিং না সাজিয়ে পরিবর্তন আনছেন বারবার। ফিল্ডিং পরিবর্তনের দিকে তাই সব সময় চোখ রাখতে হচ্ছে অতিথি ব্যাটসম্যানদের। চট্টগ্রাম টেস্টে ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহর এই কৌশল মনে ধরেছে মুশফিকুর রহিমের।
  • র‌্যাঙ্কিংয়ে ১৫ ধাপ এগোলেন মুমিনুল
    বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে কোনো টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি পাওয়া মুমিনুল হক আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন ১৫ ধাপ। দুই ইনিংসের দায়িত্বশীল ব্যাটিংয়ে ছয় ধাপ এগিয়েছেন ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • চট্টগ্রামের প্রাপ্তি নিয়ে ঢাকায় জয়ের আশা মাহমুদউল্লাহর
    চট্টগ্রাম টেস্ট বাঁচিয়ে সতীর্থরা রাঙিয়েছেন মাহমুদউল্লাহর জন্মবার্ষিকী। খুব করে জিততে চেয়েছিলেন অধিনায়ক। ম্যাচের যে পরিস্থিতি ছিল তাতে ড্র করেও খুশি অধিনায়ক। জানালেন, চট্টগ্রামের প্রাপ্তি নিয়ে যেতে চান ঢাকা। চেষ্টা করতে চান সিরিজ জয়ের।
  • শঙ্কার ‘ভাইরাস’ সরিয়ে বিশ্বাসের জয়
    ভয় ছিল প্রবল। সামর্থ্য নিয়ে ছিল সংশয়। শঙ্কার মেঘ জমা করেছিল ইতিহাসও। তবে শেষ দিনে বাংলাদেশ দল দাঁড় করাল বিশ্বাসের দুর্ভেদ্য দেয়াল, যে দেয়ালে চিড় ধরাতে পারেনি কোনো কিছুই। মুমিনুল হকের মতে, বিশ্বাসের মন্ত্রেই বাংলাদেশ দূরে ঠেলেছে নেতিবাচকতার ভাইরাস। একই সুর মাহমুদউল্লাহর কণ্ঠেও।
  • চট্টগ্রামের উইকেটকে সমর্থন মাহমুদউল্লাহ 
    পাঁচ দিনে পতন হয়েছে ২৪ উইকেট, হয়েছে ১ হাজার ৫৩৩ রান। চট্টগ্রামের এই উইকেট শ্রীলঙ্কার দিমুথ করুনারত্নের কাছে টেস্টের জন্য মোটেও আদর্শ উইকেট নয়। তবে তার সঙ্গে দ্বিমত আছে মাহমুদউল্লাহর। বাংলাদেশের অধিনায়ক মনে করছেন, চট্টগ্রামের গতানুগতিক উইকেটে দুই দলের ব্যাটসম্যানরা দারুণ ব্যাটিং করেছেন বলেই ম্যাচের এই চিত্র।
  • ‘মুমিনুল মানুষ ছোট, কাজ করে বড়’
    সংবাদ সম্মেলনের মঞ্চে উঠে মাহমুদউল্লাহ ডাকলেন পেছনেই থাকা মুমিনুল হককে, “মিনি আয়, বস এখানে।” নামটা দিয়েছিলেন সাবেক কোচ চন্দিকা হাথুরুসিংহে। মুমিনুলকে এখন এই নামে ডাকেন সতীর্থরাও। তার উচ্চতা ও শারীরিক গড়নের কারণেই এই নাম। তবে দেখতে ছোটখাট হলেও মুমিনুল যে কর্মে বিশাল, সেটিও মনে করিয়ে দিলেন মাহমুদউল্লাহ।
  • মাহমুদউল্লাহর ব্যাটে পাঁচশ ছাড়িয়ে বাংলাদেশ
    মুমিনুল হকের স্বপ্নদৌড় থমকে গেছে সাতসকালেই। মোসাদ্দেক-মিরাজরা উইকেট বিলিয়েছেন অহেতুক। একটু হলেও বোলারদের পক্ষে কথা বলতে শুরু করেছে উইকেট। প্রতিকূল এই স্রোতেও শক্ত হাতে হাল ধরলেন মাহমুদউল্লাহ। নেতৃত্বের অভিষেকে দারুণ এক অপরাজিত ইনিংসে টানলেন দলকে। নিয়ে গেলেন পাঁচশর কাঙ্ক্ষিত ঠিকানায়।
  • ‘অন্যদের এগিয়ে এসে সাকিবের অভাব পূরণ করতে হবে’
    নিজেদের সবশেষ টেস্ট সিরিজে বাংলাদেশ দেখেছে, সাকিব আল হাসানকে ছাড়া তাদের কতটা ভুগতে হয়। চোটের জন্য বিশ্বসেরা অলরাউন্ডারের খেলা হবে না শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে। ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ মনে করেন, সাকিবের অভাব তারা সব সময়ই অনুভব করবেন। তবে অন্য ক্রিকেটাররা এগিয়ে এসে অলরাউন্ডারের অভাব পূরণ করলে চট্টগ্রাম টেস্টে জেতা সম্ভব। 
  • প্রয়োজনে কঠোর হবেন অধিনায়ক মাহমুদউল্লাহ
    মাঠে, সংবাদমাধ্যমের সামনে কিংবা প্রকাশ্য আরও অনেক জায়গায় তার পরিচিতি অন্তর্মুখী একজন হিসেবে। ড্রেসিং রুমে আবার উল্টো। দারুণ প্রাণবন্ত, সতীর্থদের অফুরান বিনোদনের উৎস। একটা পরিচয় অবশ্য সব জায়গায় একই, ‘দারুণ ভালো মানুষ’। তবে দায়িত্ব যখন অধিনায়কের, দলের প্রয়োজনে কঠোর হতেও পিছপা হবেন না মাহমুদউল্লাহ।
  • বাংলাদেশকে এগিয়ে রাখছেন মাহমুদউল্লাহ
    ভারতে সবশেষ টেস্ট সিরিজে ভালো করেছে শ্রীলঙ্কা। অন্যদিকে প্রথম টেস্টের আগে বাংলাদেশ হারিয়েছে অধিনায়ক সাকিব আল হাসানকে। মাহমুদউল্লাহ মনে করেন, দুটি ব্যাপার মিলিয়েও এগিয়ে নেই শ্রীলঙ্কা। দেশের মাটিতে এগিয়ে বাংলাদেশই।
  • সাকিবকে হারানোর মূল্যে স্বপ্নপূরণ চাননি মাহমুদউল্লাহ
    নেতৃত্বের গুণটা তার মাঝে সহজাত। ঘরোয়া ক্রিকেটে দারুণ সফল অধিনায়ক। জাতীয় দলের সহ-অধিনায়ক প্রথমবার হয়েছিলেন সাড়ে ৬ বছর আগে। এক দিন দেশকে নেতৃত্ব দিতে চান, সেটি নানা সময়ে বলছেন বেশ কবার। তবে সেই সুযোগটা যেভাবে এলো, সেভাবে চাননি মাহমুদউল্লাহ।
  • সেই মাহমুদউল্লাহই এখন অধিনায়ক
    এক বছরও পেরোয়নি। বাংলাদেশ যখন শততম টেস্ট খেলছে শ্রীলঙ্কায়, মাহমুদউল্লাহ ছিলেন দর্শক। একাদশের বাইরে ছিলেন তো বটেই, জায়গা হয়নি স্কোয়াডেও। বুধবার সেই শ্রীলঙ্কার সঙ্গেই যখন পরবর্তী টেস্ট খেলবে বাংলাদেশ, টস করতে নামবেন সেই মাহমুদউল্লাহই!
  • মাহমুদউল্লাহ পারবে, বিশ্বাস মাশরাফির
    চোট পেয়ে প্রথম টেস্ট থেকে সাকিব আল হাসান ছিটকে যাওয়ায় দলকে নেতৃত্ব দিতে হবে মাহমুদউল্লাহর। ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার বিশ্বাস, সামনে থেকে ভালোভাবে দলকে নেতৃত্ব দিতে পারবেন মিডল অর্ডার এই ব্যাটসম্যান।
  • ‘ম্যাচের টার্নিং পয়েন্ট মুশফিকের আউট’
    একের পর এক উইকেট পতনের মধ্যে যেভাবে দলকে টেনেছেন মাহমুদউল্লাহ তাতে খুশি মাশরাফি বিন মুর্তজা। অধিনায়ককে ততটাই হতাশ মুশফিকুর রহিমের খেলায়। দলের অন্যতম সেরা এই ব্যাটসম্যানের আউটকে ম্যাচের টার্নিং পয়েন্ট হিসেবে দেখছেন মাশরাফি। 
  • ‘রিয়াদ ভাই থাকায় কাজ সহজ হবে’
    অধিনায়ক একজন, তবে দলে নেতা বেশ কজন! স্বয়ং নতুন টেস্ট অধিনায়কই বলছেন, এই কথা। অধিনায়ক বলে নিজেকে আলাদা ভাবছেন না সাকিব আল হাসান। দলকে এগিয়ে নিতে চান সবাইকে নিয়ে। নতুন অধিনায়ক খুশি সহকারী হিসেবে মাহমুদউল্লাহকে পেয়ে।
  • টেস্ট অধিনায়ক সাকিব, ডেপুটি মাহমুদউল্লাহ
    দেশের সবশেষ টেস্ট সিরিজে বিশ্রাম নেওয়া সাকিব আল হাসানকে টেস্ট দলের নতুন অধিনায়ক করা হয়েছে। তার সহকারী হিসেবে কাজ করবেন মাহমুদউল্লাহ।
  • ‘গেইল-ঝড় উঠলে কিছুই করার থাকে না’
    খুলনা টাইটানসের বিপক্ষে আগের দুই ম্যাচেও ভালো শুরু পেয়েছিলেন ক্রিস গেইল। কিন্তু বড় কিছু করার আগেই ক্যারিবিয়ান ব্যাটিং দানবকে ফেরাতে পেরেছিলেন মাহমুদউল্লাহরা। এলিমিনেটর ম্যাচে পারেননি, তাই ছিটকে যেতে হল বিপিএল থেকে। খুলনা অধিনায়কের উপলব্ধি, গেইল ঝড় যেদিন উঠে সেদিন বোলারদের করার থাকে না কিছুই।
  • গেইল, ম্যাককালামকে আউটের পরিকল্পনা নিয়ে নিশ্চুপ মাহমুদউল্লাহ
    নখ কামড়ানো উত্তেজনার ম্যাচে জিতে আনন্দে ভেসে গিয়ে কৌশল ফাঁস করেননি মাহমুদউল্লাহ। খুলনা টাইটানস অধিনায়ক হিসেবে দিয়েছেন বুদ্ধিদীপ্ত উত্তর। একই পরিকল্পনায় যে আবার আউট করতে চান ক্রিস গেইল, ব্রেন্ডন ম্যাককালামকে।
  • মাহমুদউল্লাহর রেকর্ড গড়া ম্যাচে খুলনার জয়
    চমৎকার এক ফিফটিতে বিপিএলে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লেন মাহমুদউল্লাহ। আর শেষের দারুণ বোলিংয়ে ম্যাচের ভাগ্য গড়ে দিলেন জুনাইদ খান। রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচে রংপুর রাইডার্সকে হারিয়ে দারুণ জয় তুলে নিল খুলনা টাইটানস।
  • স্থানীয়দের পারফরম্যান্সে খুশি নন তামিম
    এখন পর্যন্ত বিপিএলে স্থানীয় ক্রিকেটারদের যে পারফরম্যান্স তাতে খুশি হওয়ার মতো কিছু দেখছেন না তামিম ইকবাল। তবে টুর্নামেন্ট এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে স্থানীয় ক্রিকেটারদের পারফরম্যান্সের গ্রাফে উন্নতি দেখছেন মাহমুদউল্লাহ। 
  • সিলেটের জয়রথ থামাল খুলনা
    এবার আর ঝড় তুলতে পারল না উদ্বোধনী জুটি। বাকি ব্যাটসম্যানদের কেউ পারল না দারুণ কিছু করতে। বোলাররা লড়াই করলেন, কিন্তু পেরে উঠলেন না শেষ পর্যন্ত। সিলেট পর্বের শেষ ম্যাচে থামল সিলেট সিক্সার্সের জয়রথ। হ্যাটট্রিক ম্যাচ জয়ী দলকে হারিয়ে প্রথম জয়ের স্বাদ পেল খুলনা টাইটানস।
  • জয়াবর্ধনের ক্রিকেট মস্তিষ্ক কাজে লাগাতে চান মাহমুদউল্লাহ
    গত আসরে আবির্ভাবেই কোয়ালিফায়ার খেলেছিল খুলনা টাইটানস। সেই দলের অনুপ্রেরণাদায়ী অধিনায়ক মাহমুদউল্লাহ এবারও আছেন নেতৃত্বে। দলে যোগ হয়েছে বেশ কিছু নতুন মুখ। তাদের মধ্যে সবচেয়ে বড় নাম মাহেলা জয়াবর্ধনে।
  • শোচনীয় হারেও আত্মবিশ্বাস টলেনি: মাহমুদউল্লাহ
    দুঃস্বপ্নের ব্যাটিংয়ে ৯০ রানে গুটিয়ে গিয়ে ৩৩৩ রানের বিশাল ব্যবধানে পরাজয়। বাংলাদেশের ক্রিকেটারদের মনোবল ভেঙে পড়া স্বাভাবিক। তবে মিডলঅর্ডার ব্যাটসম্যান মাহমুদউল্লাহ জানিয়েছেন, শোচনীয় হারেও টলেনি তাদের আত্মবিশ্বাস।  
  • প্রধান নির্বাচকের ‘ব্যক্তিগত চাওয়ায়’ দলে মাহমুদউল্লাহ
    থমকে যাওয়া টেস্ট ক্যারিয়ারকে আবার গতিময় করার সুযোগ পেয়েছেন মাহমুদউল্লাহ। জায়গা পেয়েছেন দক্ষিণ আফ্রিকা সফরের বাংলাদেশ টেস্ট দলে। অভিজ্ঞ এই ব্যাটসম্যানের দলে ফেরায় বড় ভূমিকা ছিল প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনের।
  • টেস্ট দলে নেই নাসির, ফিরলেন মাহমুদউল্লাহ
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের দলে নেই নাসির হোসেন। দলে ফিরেছেন মাহমুদউল্লাহ, রুবেল হোসেন ও শুভাশিস রায় চৌধুরী।
  • ক্যারিবিয়ানে মাহমুদউল্লাহর ব্যাটিংয়ে ৩, বোলিংয়েও ৩
    ব্যাট হাতে আলোর দেখা পাননি এই ম্যাচেও। তবে বোলিংয়ে ছড়িয়েছেন আলো। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের মাচে মাহমুদউল্লাহ নিয়েছেন ৩ উইকেট। গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্সের কাছে হেরেছে তার দল জ্যামাইকা তালাওয়াহস।
  • ক্যারিবিয়ানে বিবর্ণ মাহমুদউল্লাহ
    আগের ম্যাচে খুব বেশি কিছু করার ছিল না। দলের জয়ে অপরাজিত ছিলেন ১ রানে। তবে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) পরের ম্যাচে ব্যর্থ মাহমুদউল্লাহ। হারল তার দল জ্যামাইকা তালাওয়াহস।
  • সিপিএলে জ্যামাইকার হয়ে খেলবেন মাহমুদউল্লাহ
    অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচে খেলবেন না মাহমুদউল্লাহ। এই অফ স্পিনিং অলরাউন্ডার খেলতে যাচ্ছেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল)।
  • প্রস্তুতি ম্যাচের দলে মাহমুদউল্লাহ-মুমিনুল
    টেস্ট দলে জায়গা হারানো মাহমুদউল্লাহ ও মুমিনুল হক ডাক পেয়েছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচের দলে।
  • মাহমুদউল্লাহর প্রতিটি দিনই চ্যালেঞ্জিং
    সোফায় বসলেন খুব সাবধানে, ধীরে ধীরে। তার পরও মুখে যন্ত্রণার মত ভঙ্গি করলেন। যেন টান লেগেছে পিঠে। কেউ একজন মজা করে বললেন, “ভাই, চিকনগুনিয়া নাকি?” মাহমুদউল্লাহও কম সরস নন, “নারে ভাই, কোমরগুনিয়া!”
  • চোট পেয়ে কিছু দিনের বিশ্রামে মাহমুদউল্লাহ
    প্রতিদিনের মতোই চলছিল ফিটনেস ট্রেনিং। রোববার সকালে ক্রিকেটাররা ছিল জিম সেশনে। কসরতের এক পর্যায়ে হঠাৎই টান লাগল মাহমুদুল্লাহর কোমরে। বিশ্রাম দেওয়া হলো তখনই। পরে ব্যথা বাড়তেই থাকল। স্ক্যান করার জন্য নেওয়া হলো হাসপাতালে। জানা গেল, আরও দীর্ঘায়িত হচ্ছে মাহমুদউল্লাহর বিশ্রাম।
  • মাহমুদউল্লাহ-বাশারের সঙ্গে কাজ করতে মুখিয়ে জয়াবর্ধনে
    হাবিবুল বাশারের বিপক্ষে অনেক খেলেছেন মাহেলা জয়াবর্ধনে। খুলনা টাইটান্সের অধিনায়ক মাহমুদউল্লাহও তার চেনা। বিপিএলের দলটির নতুন কোচ মুখিয়ে আছেন হাবিবুল-মাহমুদউল্লাহর সঙ্গে কাজ করতে।
  • মাহমুদউল্লাহর উদযাপনে ছেলের প্রতি ভালোবাসা
    ফোনের অপরপ্রান্তে কণ্ঠে ঘুমের রেশ। তাতে যেন একটু লজ্জা পেয়ে গেলেন মাহমুদউল্লাহ, “উঠেছি একটু আগেই। রেশটা রয়ে গেছে।” রেশ রয়ে গেছে নিউ জিল্যান্ডের বিপক্ষে তার ইনিংস ও দলের জয়েরও। তুমুল কৌতুহল তার উদযাপন নিয়েও। কি বোঝাতে চেয়েছিলেন মাহমুদউল্লাহ?
  • সাকিবকে নির্ভার করেছিলেন মাহমুদউল্লাহ
    উইকেটে গিয়েছিলেন যখন, ১২ রানে দল হারিয়েছে ৩ উইকেট। কিছুক্ষণ পর হয়ে গেল ৪ উইকেটে ৩৩। শঙ্কায় দল। তবে সেই শঙ্কার মাঝেই সম্ভাবনার ছবি দেখছিলেন সাকিব আল হাসান। চেয়েছেন লম্বা সময় ব্যাটিং করতে। তার কাজটা সহজ করে দিয়েছিল মাহমুদউল্লাহর ব্যাটিং।
  • ‘সাকিবের সঙ্গে ব্যাটিংয়ে অন্যরকম মজা’
    রেকর্ড গড়া ম্যাচ জেতানো জুটি। তারপর আর বলার অপেক্ষা রাখে না উইকেটে পরস্পরের সঙ্গ কতটা উপভোগ করেন মাহমুদউল্লাহ ও সাকিব আল হাসান। তবে জুটির জমে ওঠার রসায়নটা বেশ কৌতুহল জাগানিয়া। দুজনের জুটিতে বন্ধ থাকে মুখ, চলে শুধু ব্যাট!
  • ‘সাকিবকে বললাম, এখন ছাড়া যাবে না’
    শুরুর চার ব্যাটম্যানকে হারিয়ে কাঁপছে দল। মাহমুদউল্লাহ তবু ঠিক করেছিলেন, গিয়েই হানবেন পাল্টা আক্রমণ! সেই মানসিকতাই এনে দিয়েছে জয়। দূর দিগন্ত থেকে যখন দৃ্ষ্টিসীমায় আসতে থাকে জয়, তখন মাহমুদউল্লাহই আবার গিয়ে সাকিব আল হাসানকে বলেছিলেন, ধরতে হবে মুঠোয়।
  • সাকিব-মাহমুদউল্লাহর রেকর্ড জুটি
    উইকেটে যখন জুটি বেঁধেছিলেন দুজন, দলের ইনিংস তখন ধ্বংসস্তুপ। সেখান থেকেই ঘুরে দাঁড়িয়ে অসাধারণ এক জুটি গড়লেন সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ। এই জুটি দুজনকে নিয়ে গেছে শিখরে। বাংলাদেশের রেকর্ড জুটি। দুইশ রানের প্রথম জুটি!
  • মাহমুদউল্লাহর অবনমন, চুক্তি থেকে বাদ নাসির-আল আমিন-সানি
    টেস্ট দলে জায়গা হারিয়েছেন, ওয়ানডে থেকে বাদ পড়েও টিকে গেছেন নানা নাটকের পর। মাহমুদউল্লাহর জন্য এবার আরেকটি ধাক্কা। বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে শীর্ষ গ্রেড থেকে নেমে গেছেন এক ধাপ।
  • শান্তর সেঞ্চুরি আর মাহমুদউল্লাহর ঝড়
    প্রথম শ্রেণির ক্যারিয়ারে শুরুর দিকেই করে ফেলেছেন চার সেঞ্চুরি। কিন্তু লিস্ট ‘এ’ ক্রিকেটে ছিল না একটিও। সেই অপূর্নতা ঘোচালেন নাজমুল হোসেন শান্ত। অধিনায়ক মাহমুদউল্লাহর ব্যাটে উঠল ঝড়। পারটেক্সের মাঝারী সংগ্রহ আবাহনীর কাছে হয়ে গেল মামুলি!
  • মাশরাফি ঝড়ের পর কাছে গিয়ে হারল বাংলাদেশ
    শুরুতে দাপুটে ব্যাটিং করেছেন সাব্বির রহমান-সৌম্য সরকার। মাঝে দৃঢ়তা দেখিয়েছেন মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ। শেষটায় ঝড় তুলেছেন মাশরাফি বিন মুর্তজা। একমাত্র প্রস্তুতি ম্যাচে ব্যাটিং অনুশীলন ভালো হয়েছে বাংলাদেশের।  
  • ‘চ্যাম্পিয়ন খেলোয়াড়ের মতো ফিরবে মাহমুদউল্লাহ’
    শেষ ওয়ানডে সিরিজ ভালো কাটেনি মাহমুদউল্লাহর, বাদ পড়েছেন শেষ টেস্টের স্কোয়াড থেকে। তার ছন্দে ফেরা নিয়ে কোনো সংশয় নেই মাশরাফি বিন মুর্তজার। বাংলাদেশ অধিনায়কের বিশ্বাস, চ্যাম্পিয়ন খেলোয়াড়ের মতো ফিরবেন মিডলঅর্ডার এই ব্যাটসম্যান।
  • ওয়ানডেতেও মাহমুদউল্লাহকে বাদ দিতে চেয়েছিলেন কোচ!
    গল টেস্ট তখনও শেষই হয়নি, শ্রীলঙ্কা থেকে দেশে একটি বার্তা পান নির্বাচক কমিটি। ওয়ানডে সিরিজের বাংলাদেশ স্কোয়াড। তালিকা দেখে স্তম্ভিত নির্বাচক কমিটি। স্কোয়াড হবে ১৪ বা ১৫ জনের। কিন্তু মাহমুদউল্লাহর নাম ১৬ নম্বরে!
  • মাহমুদউল্লাহর সঙ্গে শুভাগতও, নতুন মুখ সানজামুল
    দিনভর নাটকের পর অবশেষে মাহমুদউল্লাহকে রেখে দেওয়া হয়েছে ওয়ানডে স্কোয়াডে। তবে তার বদলি হিসেবে যার কথা শোনা যাচ্ছিল, সেই শুভাগত হোম চৌধুরীও আছেন দলে।
  • মাহমুদউল্লাহর বিদায় সবার জন্য ‘বার্তা’
    দলের সঙ্গেই মাঠে এলেন মাহমুদউল্লাহ। মলিন-বিমর্ষ মুখ দেখেই বোঝা গেল কিছু একটা হয়েছে। সবাই যখন ওয়ার্মআপে ব্যস্ত তাদের চেয়ে অনেক দূরে গিয়ে লম্বা সময় কথা বললেন দলের ম্যানেজার খালেদ মাহমুদের সঙ্গে। জেনে গেলেন, ব্যাট হাতে সাম্প্রতিক বাজে ফর্মের জন্য মঙ্গলবার সকালে ফিরে যেতে হচ্ছে তাকে। 
  • দেশে ফিরে যাচ্ছেন মাহমুদউল্লাহ
    একটু আগেই দলের ম্যানেজার খালেদ মাহমুদ বলছিলেন, শততম টেস্টের জন্য নীল স্ট্রাইপের ব্লেজার পছন্দ করেছেন মাহমুদউল্লাহ, তামিম ইকবালরা। খানিক পরই সাবেক এই অধিনায়ক জানালেন, সেই ম্যাচে খেলা হচ্ছে না মাহমুদউল্লাহর। দেশে ফিরে যাচ্ছেন হঠাৎ বাজে সময়ে পড়ে যাওয়া এই ক্রিকেটার।
  • আফ্রিদির ব্যাটে পেশাওয়ারের জয়
    একে ছোটো পুঁজি, তারওপর বলই হাতে নিতে পারলেন না উমর গুল। তারপরও মাহমুদউল্লাহ ও টাইমাল মিলসের দারুণ বোলিংয়ে লড়াই করলো কোয়েটা গ্ল্যাডিয়েটর্স। কিন্তু দারুণ এক ইনিংসে দলটির জয় কেড়ে নিলেন শহিদ আফ্রিদি।
  • কোয়েটার নাটকীয় হার
    মাহমুদউল্লাহ, থিসারা পেরেরার আগে ব্যাটিংয়ে এলেন আনোয়ার আলি। শেষ ওভারে প্রথম ৩ বলে নিলেন ১ রান। হঠাৎ জয়ের আশা জাগলো ইসলামাবাদ ই্উনাইটেডের। শেষরক্ষা করতে পারেননি রাইলি রুশোও। মোহাম্মদ সামির দারুণ বোলিংয়ে ১ রানের নাটকীয় জয় পেল মিসবাহ-উল-হকের দল।
  • মাহমুদউল্লাহর স্পিনে কোয়েটার জয়
    ব্যাটিংয়ে খুব বেশি কিছু করতে হয়নি মাহমুদউল্লাহকে। বোলিংয়েই আসল কাজটা সেরে রেখেছিলেন এই অফ স্পিনিং অলরাউন্ডার। তার নৈপুণ্যে করাচি কিংসকে ৬ উইকেটে হারিয়ে কোয়েটা গ্ল্যাডিয়েটর্স।
  • তামিমের দারুণ অর্ধশতক
    গত মৌসুম যেখানে শেষ করেছিলেন সেখান থেকেই যেন শুরু করলেন তামিম ইকবাল। পিএসএলে ফিরেই পেশাওয়ার জালমির হয়ে দারুণ অর্ধশতক করেন এই বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান।
  • পিএসএলে স্বরূপে মাহমুদউল্লাহ
    টেস্ট শেষেই টি-টোয়েন্টি ক্রিকেট খেলতে যাওয়া মাহমুদউল্লাহ মানিয়ে নিতে খুব একটা সময় নেননি। কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের হয়ে পিএসএলে প্রথম ম্যাচেই রান পেয়েছেন এই মিডলঅর্ডার ব্যাটসম্যান।
  • খেই হারানো মাহমুদউল্লাহর পাশে তামিম
    মুশফিকুর রহিমের অনুপস্থিতিতে মিডলঅর্ডারে মাহমুদউল্লাহর কাছ থেকে আরও দায়িত্বশীল ব্যাটিংয়ের প্রত্যাশায় ছিল বাংলাদেশ। কিন্তু অভিজ্ঞ এই ক্রিকেটার হতাশ করেছেন দলকে। নিউ জিল্যান্ডে হঠাৎ খেই হারানো মাহমুদউল্লাহর পাশে দাঁড়িয়েছেন তামিম ইকবাল।
  • মাহমুদউল্লাহর ওভারেই সব শেষ নয়
    নিউ জিল্যান্ড সফরের আগের একদিন। বিপিএল চলছে তখন। মিরপুর একাডেমি মাঠে অনুশীলন করছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও খুলনা টাইটানস। শেষ ওভারে দারুণ বোলিংয়ে মাহমুদউল্লাহ খুলনাকে তখন দুটি ম্যাচ জিতিয়েছেন অভাবনীয়ভাবে। সেদিন আড্ডায় মাশরাফিকে মজা করে বলছিলেন, “মাশরাফি ভাই, বোলিং দিয়েন কিন্তু…।” মাশরাফি সিরিয়াস হয়েই বলেছিলেন, “প্র্যাকটিসে, নেটে ভালো করে বোলিং করিস।”
  • ৬ বলে রুবেল ২৯, মাহমুউল্লাহ ২৮
    বোলিংটা ইদানিং নিয়মিত পান না মাহমুদউল্লাহ। উইকেটে একটু স্পিন ধরছিল বলে হয়ত এদিন তার হাতে বল তুলে দিলেন অধিনায়ক। এরপর যা হলো, সেটিকে বলা যায় দুঃস্বপ্ন!
  • হার দিয়েই শুরু বাংলাদেশের বছর
    উচ্ছাসের তেমন কোনো বহি:প্রকাশ নেই। নেই চোখে পড়ার মত উদযাপন। স্রেফ হাতে হাত মেলালেন দুই ব্যাটসম্যান, কাঁধে একটু টোকা; ব্যস! দুলতে থাকা ম্যাচ নিউ জিল্যান্ড জিতে গেল এই জুটিতেই। উদযাপন দেখে সেটা কে বলবে! কেন উইলিয়ামসন ও কলিন ডি গ্র্যান্ডহোমের শরীরী ভাষা বলল, এমনটিই তো হওয়ার কথা!
  • ব্যাটিংয়ে সেরা তামিম-মাহমুদউল্লাহ-সাব্বির
    চিটাগং ভাইকিংসকে সামনে থেকে নেতৃত্ব দেওয়া তামিম ইকবাল ছাড়া এবারের বিপিএলে আর কেউ ছুঁতে পারেননি চারশ’ রান।
  • বিপিএল সেরা মাহমুদউল্লাহ
    শক্তি-সামর্থ্যে সবচেয়ে পিছিয়ে থাকা দলের একটিকে নেতৃত্ব দিয়েছেন দারুণভাবে। শেষ পর্যন্ত দল চূড়ান্ত সাফল্য পায়নি। তবে দলকে সেরা করার চেষ্টায় সেরা হয়ে গেছেন নিজেই। এবারের বিপিএলের ম্যান অব দ্য টুর্নামেন্ট মাহমুদউল্লাহ।
  • ছক্কা নিয়ে মাশরাফি-মাহমুদউল্লাহর মজা
    মাঠের লড়াই শেষ হতেই আবার যেন জাতীয় দলের সতীর্থ হয়ে গেলেন মাশরাফি বিন মুর্তজা ও মাহমুদউল্লাহ রিয়াদ। দুই অধিনায়ক সংবাদ সম্মেলনে এলেন এক সঙ্গে। মাহমুদউল্লাহর ওভারে ছক্কা হাঁকানো নিয়ে মজাও করলেন দুই জনে।
  • কুমিল্লার হ্যাটট্রিক জয়ের নায়ক চোটাক্রান্ত মাশরাফি
    হ্যামস্ট্রিংয়ে চোট বয়ে বেড়াচ্ছেন বেশ কিছু দিন ধরেই। দলের অবস্থা সুবিধের নয় বলে তবু খেলে যাচ্ছেন। চোটের কারণে ছোট করলেন রান আপ। তার পরও করলেন ঘরোয়া টি-টোয়েন্টিতে ক্যারিয়ার সেরা বোলিং। পরে ব্যাট হাতে ছোট্ট এক ঝড়ে ঘুরিয়ে দিলেন ম্যাচের মোড়। চোটে জেরবার মাশরাফি বিন মুর্তজাই ব্যাটে-বলে কুমিল্লার দারুণ জয়ের নায়ক!
  • সব ম্যাচ তো বোলাররা জেতাবে না: মাহমুদউল্লাহ
    খুলনা টাইটানসের ব্যাটিং নিয়ে দুর্ভাবনা আগে থেকেই ছিল মাহমুদউল্লাহর। রংপুর রাইডার্সের কাছে হারের পর দুশ্চিন্তা আরও বেড়েছে অধিনায়কের। ম্যাচ জেতাতে ব্যাটসম্যানদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন এই অলরাউন্ডার।
  • ব্যাটসম্যানদের এগিয়ে আসার আহ্বান মাহমুদউল্লাহর
    প্রায় প্রতি ম্যাচেই ১০/২০ রান কম করছে খুলনা টাইটানস। অধিনায়ক মাহমুদউল্লাহ মনে করছেন, সতীর্থদের অসাধারণ বোলিংয়ের জন্য এই ঘাটতি টের পাওয়া যাচ্ছে না। বোলারদের কাজটা একটু সহজ করতে ব্যাটসম্যানদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন এই অলরাউন্ডার।
  • প্রসন্ন ঝড় থামিয়ে খুলনার জয়
    দারুণ সব ছক্কায় ঢাকা ডায়নামাইটসকে জয়ের আশা দেখিয়েছিলেন সিকুগে প্রসন্ন। কিন্তু শেষ করতে পারেননি এই শ্রীলঙ্কান অলরাউন্ডার। তাকে ফিরিয়েই ৯ রানের জয় তুলে নেয় খুলনা টাইটানস।
  • অবিশ্বাস্য মাহমুদউল্লাহর প্রশংসায় তামিম
    শেষ ওভারে আবারও বল হাতে জাদু দেখানো মাহমুদউল্লাহকে প্রশংসায় ভাসিয়েছেন তামিম ইকবাল। তবে ‘স্মার্ট’ ক্রিকেট খেলতে না পারায় সতীর্থদের সমালোচনাও করেছেন চিটাগং ভাইকিংসের অধিনায়ক।
  • মাহমুদউল্লাহর চোখে ম্যাচের ৩ মোড়
    অসাধারণ এক শেষ ওভারে দলকে জিতিয়েছেন মাহমুদউল্লাহ। তবে খুলনা টাইটানস অধিনায়কের মতে, ম্যাচের মোড় আগেই ঘুরিয়েছেন জুনাইদ খান ও শফিউল ইসলাম।
  • শেষের চাপ জয় করে নায়ক মাহমুদউল্লাহ
    প্রয়োজনীয়তাই অনেক সময় জন্ম দেয় নায়কের। মাহমুদউল্লাহ যেমন হলেন। শেষ ওভারে বল হাতে নিয়েছিলেন বিকল্প নেই বলে। অসাধারণ বোলিংয়ে সেই তিনিই খুলনা টাইটানসকে জেতালেন রাজশাহী কিংসের বিপক্ষে।
  • মিরাজকে ১০ নম্বরে দেখে অবাক মাহমুদউল্লাহ
    প্রতিপক্ষের পরিকল্পনা নিয়ে কিছু বলতে চান না খুলনা টাইটান্সের অধিনায়ক মাহমুদউল্লাহ। তবে জাতীয় দলের সতীর্থ মেহেদী হাসান মিরাজকে রাজশাহী কিংসের হয়ে ১০ নম্বরে ব্যাট করতে দেখে অবাক হয়েছেন তিনি।
  • এটা জীবনে একবারই হয়: মাহমুদউল্লাহ
    টি-টোয়েন্টি ক্রিকেটে অন্যতম সেরা একটি শেষ ওভার করে খুলনা টাইটানসকে দারুণ জয় এনে দিয়েছেন মাহমুদউল্লাহ। তবে এই অফ স্পিন অলরাউন্ডার মনে করছেন, এমন কিছু জীবনে একবারই করা যায়।
  • ‘রিয়াদ ম্যাচটা ছিনিয়ে নিয়েছে’
    ক্ষণে ক্ষণে রঙ বদলানোর ম্যাচে ৩ রানের হার কোনো ভাবেই মানতে পারছেন না ড্যারেন স্যামি। রাজশাহী কিংস অধিনায়ক মনে করছেন, পরিস্থিতি অনুযায়ী খেলতে না পেরে ম্যাচটা তারা তুলে দিয়েছেন খুলনা টাইটানসের হাতে। সুযোগ দুই হাতে কাজে লাগিয়ে ম্যাচ ছিনিয়ে নিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ।
  • মাঝারি দলের নেতৃত্বই উপভোগ করেন মাহমুদউল্লাহ
    সুখী ড্রেসিংরুম এনে দেয় মাঠের সাফল্য। অধিনায়ক হিসেবে এই মন্ত্রেই বিশ্বাসী মাহমুদউল্লাহ। তারকার আলোয় নয়, দলীয় চেতনা ও ঐক্য দিয়েই খুলনা টাইটানস অধিনায়ক ছড়াতে চান আলো।