• বাংলাদেশের ‘বৃত্ত ভাঙার’ বিশ্বকাপ শুরু স্কটিশ চ্যালেঞ্জ দিয়ে
    মুখে এক চিলতে হাসি নিয়ে সংবাদ সম্মেলন কক্ষে ঢুকলেন মাহমুদউল্লাহ। পরের সময়টায় যেন ছুটল হাসির ফোয়ারা। কখনও স্মিত হাসি, কখনও চওড়া। সব প্রশ্ন অবশ্যই হাসির খোরাক জোগানোর মতো ছিল না। কথার ‘হাফ ভলির’ পাশাপাশি বাউন্সার-ইয়র্কারও ছিল। কিন্তু বাংলাদেশ অধিনায়ক ফুরফুরে মেজাজেই সামলে নিলেন সব। কণ্ঠে প্রত্যয় নিয়ে শোনালেন এবারের বিশ্বকাপে শেকল ভাঙার গান।
  • ‘নাঈম ভালো করছে, একটি-দুটি ডট হতেই পারে’
    টপ অর্ডারে অন্যদের ব্যাটে যখন মারাত্মক খরা তখনও রান আসছে মোহাম্মদ নাঈম শেখের ব্যাটে। বড় ইনিংস খেলতে না পারলেও সবশেষ সাত ইনিংসে ছয়বারই গেছেন দুই অঙ্কে। কিন্তু গোল পাকাচ্ছে তার স্ট্রাইক রেট। প্রতি ম্যাচেই ডট যাচ্ছে অনেক বল। তবে এ নিয়ে ভাবছেন না মাহমুদউল্লাহ। বাংলাদেশ অধিনায়কের মতে, নাঈম ভালোই করছে আর কিছু বল তো ডট হতেই পারে।
  • স্কটিশ কোচের মন্তব্যে ‘বদার্ড নন’ মাহমুদউল্লাহ
    বাতাসে ছিল বারুদের ঝাঁঝ। স্কটল্যান্ডের কোচ শেন বার্জারের মন্তব্য ছড়িয়েছিল উত্তেজনার রেশ। তবে সেই আগুনে ঘি না ঢেলে মাহমুদউল্লাহ ছিটিয়ে দিলেন শান্তির জল। ছড়িয়ে দিলেন সম্মানের বার্তা। তবে এটুকু জানাতেও ভুললেন না, মাঠে নেমে ‘হার্ড’ ক্রিকেটই খেলবে দল।
  • সকালে দলে যোগ দিয়ে বিকেলে অনুশীলনে সাকিব
    হালকা একটু স্ট্রেচিংয়ের পর কাঁধে কাঁধ মিলিয়ে গোল হয়ে দাঁড়ালেন বাংলাদেশের ক্রিকেটাররা। গোল বৃত্ত গড়ে চলল অনুশীলন পূর্ব আলোচনা। সেখানে দেখা গেল সাকিব আল হাসানকে। ওমান ক্রিকেট একাডেমি মাঠে পরে রানিং, আরেক দফা স্ট্রেচিং ও ফিল্ডিং অনুশীলনেও থাকলেন এই অলরাউন্ডার।
  • শেষ প্রস্তুতি ম্যাচেও নেই মাহমুদউল্লাহ, খেলছেন মুস্তাফিজ
    একাদশের গুরুত্বপূর্ণ কয়েকজন খেলোয়াড়কে সবশেষ প্রস্তুতি ম্যাচেও পাচ্ছে না বাংলাদেশ। পিঠের ব্যথার জন্য আয়ারল্যান্ডের বিপক্ষেও খেলছেন না অধিনায়ক মাহমুদউল্লাহ। টানা দ্বিতীয় ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছে পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিনকে। আইপিএল থেকে ফেরার পর প্রথমবারের মতো খেলছেন বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান।
  • এলপিএলের ড্রাফটে গেইল-রাসেলদের সঙ্গে বাংলাদেশের ৮
    লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) দ্বিতীয় আসরের প্লেয়ার্স ড্রাফটে আছেন টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহসহ বাংলাদেশের আট ক্রিকেটার। তাদের সঙ্গে আছেন ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, ক্রিস লিনের মতো এই সংস্করণের বড় তারকারা।
  • শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্রামে থাকতে পারেন মাহমুদউল্লাহ
    পিঠের ব্যথা এখনও সারেনি মাহমুদউল্লাহর। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ অধিনায়কের খেলা নিয়ে শঙ্কা দেখছেন না হাবিবুল বাশার। দলের সঙ্গে থাকা এই নির্বাচক জানিয়েছেন, মাহমুদউল্লাহকে নিয়ে কোনো ঝুঁকি নিবেন না তারা। পুরোপুরি সেরে ওঠার সুযোগ দিতে প্রথম প্রস্তুতি ম্যাচে একাদশের বাইরে রাখা হতে পারে অভিজ্ঞ এই অলরাউন্ডারকে।  
  • একই দলে সাকিব-মাহমুদউল্লাহ-মুশফিক-সৌম্য-তাসকিন
    মোহামেডান স্পোর্টিং ক্লাবের এখন কেবল ঐতিহ্য আর বড় দলের তকমাটুকুই আছে। সাফল্য নেই বছরের পর বছর ধরে। ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেটে শিরোপার স্বাদ পায়নি তারা গত এক দশকেও। ট্রফির খোঁজে মরিয়া ক্লাব কর্তৃপক্ষ এবার তাই তারার মেলা বসাচ্ছে ক্লাবে। লিগ শুরুর সময় নিয়ে নিশ্চয়তা না থাকলেও তারকায় ঠাসা দল সাজিয়ে রাখছে তারা।
  • এই হার ভুলে বিশ্বকাপে জয়ের আত্মবিশ্বাস মাহমুদউল্লাহর
    টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে সবশেষ আন্তর্জাতিক ম্যাচে হার, স্বাভাবিকভাবেই হতাশ মাহমুদউল্লাহ। ব্যাটিং, বোলিং দুই বিভাগেই কিছু ঘাটতি চোখে পড়েছে বাংলাদেশ অধিনায়কের। তবে তার বিশ্বাস, সমস্যাগুলো কাটিয়ে বিশ্বকাপে জয়ের পথে ফিরবে দল।
  • অনেক প্রশ্ন সঙ্গী করে বাংলাদেশের সিরিজ জয়
    জয় তো অনেক ধরনেরই হয়। সব জয়ের উচ্ছ্বাস-তৃপ্তি একরকম নয়। বাংলাদেশের এই জয়টিই যেমন। উইকেট টার্নিং ও মন্থর বটে, কিন্তু ভয়ঙ্কর তো আর নয়! নিজেদের চেনা আঙিনায় ৯৪ রান তাড়া করতেও যদি ধুঁকতে হয়, অপেক্ষা করতে হয় শেষ ওভার পর্যন্ত, অনেক প্রশ্নও তখন ভীড় করতে শুরু করে। ম্যাচ জিতে সিরিজ জয়ের স্বস্তিও পেল বাংলাদেশ। কিন্তু শান্তি মনে হয় খুব একটা পেল না।
  • ৭৬ ভুলে ঘুরে দাঁড়ানোর আশায় বাংলাদেশ
    অস্ট্রেলিয়াকে ৬২ রানে, নিউ জিল্যান্ডকে ৬০ রানে গুটিয়ে দিয়ে কী বিব্রতকর স্বাদই না দিয়েছে বাংলাদেশ। এবার নিজেদের মাঠে নিজেরাই সেই দুঃস্বপ্নের শিকার। তবে হতাশার এই ঘোর দ্রুত কাটিয়ে পরের ম্যাচেই জয়ে ফিরতে চান অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • মাহমুদউল্লাহর শততম ম্যাচে প্রত্যাশায় ৩-০
    এমনিতে পাদপ্রদীপের আলোয় খুব একটা আসেন না মাহমুদউল্লাহ। বাংলাদেশের ক্রিকেটে বরাবরই তার ভূমিকা পার্শ্বনায়কের। তবে সময়টা এখন তার। তিনিই নায়ক! নিউ জিল্যান্ড সিরিজের প্রথম ম্যাচ জয়ের পর তিনি হয়ে গেছেন বাংলাদেশের সফলতম টি-টোয়েন্টি অধিনায়ক। এখন অপেক্ষায় তিনি দেশের প্রথম ক্রিকেটার হিসেবে ১০০ আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলার স্বাদ পাওয়ার।
  • অনন্য মাইলফলকের সামনে দাঁড়িয়ে মাহমুদউল্লাহ
    চলতি সিরিজেই মাশরাফি বিন মুর্তজাকে ছাড়িয়ে টি-টোয়েন্টিতে হয়েছেন দেশের সফলতম অধিনায়ক। এবার তার সামনে অনন্য এক অর্জনের হাতছানি। নিউ জিল্যান্ডের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে টস করতে নামলেই বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে এই সংস্করণে ম্যাচ খেলার সেঞ্চুরি হয়ে যাবে মাহমুদউল্লাহর।
  • টি-টোয়েন্টিতে বাংলাদেশের সফলতম বছর
    নিউ জিল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজের তিন ম্যাচ এখনও বাকি। সামনে আছে বিশ্বকাপ। আরও টি-টোয়েন্টি ম্যাচ আছে বিশ্ব আসরের পরও। তবে এবছর এখনই হয়ে গেছে এই সংস্করণে বাংলাদেশের সেরা বছর!
  • জয়ের কৃতিত্ব বোলারদের দিলেন মাহমুদউল্লাহ
    তৃতীয় ওভারে আক্রমণে এসে দ্বিতীয় বলেই ছক্কা হজম করলেন সাকিব আল হাসান। সঙ্গে সঙ্গে ড্রেসিং রুমের দিকে ইশারা করলেন রুমাল আনার জন্য। স্পষ্টতই শিশিরের জন্য সমস্যা হচ্ছিল বাঁহাতি এই স্পিনারের। বাংলাদেশের বোলারদের জন্য যা ছিল বড় সমস্যা, সেটাই নিউ জিল্যান্ডের জন্য আশীর্বাদ। ফ্লাড লাইটের আলোয় ব্যাটিং হয়ে গেল তুলনামূলক সহজ। এমন উইকেটে ১৪০ রানের পুঁজি নিয়েও জেতায় বোলারদের প্রশংসায় ভাসালেন স্বাগতিক অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • ‘নাঈম ও লিটন খুব ভালো ব্যাট করেছে’
    ম্যাচের পর ম্যাচ ২-৩ ওভারেই শেষ উদ্বোধনী জুটির দৌড়। সেখানে এবার লিটন কুমার দাস ও মোহাম্মদ নাঈম শেখের জুটিতে ৯ ওভারেও উইকেট নেই! উত্তেজনাপূর্ণ ম্যাচে বাংলাদেশের জয়ের পর অধিনায়ক মাহমুদউল্লাহ বলছেন, শুরুর জুটিতেই গড়া হয়েছে দলের জয়ের ভিত।
  • বোলারদের ক্ষুধা তৃপ্তি দিচ্ছে অধিনায়ককে
    উইকেট বোলিং সহায়ক। প্রতিপক্ষের ব্যাটিং লাইন আপ এই কন্ডিশনে একদমই নড়বড়ে। সবকিছুই বাংলাদেশের পক্ষে। পারিপার্শ্বিকতা সহায়ক হলেও মূল কাজটা তো নিজেদেরই করতে হয়! বাংলাদেশের বোলাররা তা করতে পেরেছেন দেখে উচ্ছ্বসিত মাহমুদউল্লাহ। বাংলাদেশ অধিনায়ক বেশি খুশি, ম্যাচের পর ম্যাচ বোলাররা এই ধারাবাহিকতা ধরে রাখতে পারায়।
  • মাহমুদউল্লাহর টেস্ট অবসর নিয়ে রহস্য কাটছেই না
    টেস্ট ক্রিকেট থেকে মাহমুদউল্লাহর অবসর এখন যেন পরিণত হয়েছে রহস্যময় এক অধ্যায়ে, যেটির জট খুলছে না কোনোভাবেই। এটি নিয়ে ধোঁয়াশা আরও গাঢ় হয়েছে বিসিবি সভাপতি নাজমুল হাসানের নতুন বক্তব্যের পর। তিনি বলছেন, মাহমুদউল্লাহর টেস্ট অবসরের ব্যাপারটি এখনও ‘পেন্ডিং’ আছে।
  • টি-টোয়েন্টির নেতৃত্বে মাশরাফিকে ছাড়িয়ে মাহমুদউল্লাহ
    সাকিব আল হাসান নিষিদ্ধ হওয়ায় বাংলাদেশ টি-টোয়েন্টি দলের নেতৃত্ব পেয়েছিলেন মাহমুদউল্লাহ। ঘটনাক্রমে পাওয়া সেই দায়িত্বের পথ ধরেই তিনি এখন দেশের সফলতম টি-টোয়েন্টি অধিনায়ক। এই অলরাউন্ডার ছাড়িয়ে গেলেন মাশরাফি বিন মুর্তজাকে।
  • কেমন হবে প্রথম ম্যাচের উইকেট
    ম্যাচের আগের দিন বিকেলের দৃশ্য। মাঠে ঢুকেই নিউ জিল্যান্ডের কয়েকজন ক্রিকেটার সরাসরি চলে যান পিচের কাছে। চটের কাভার উঁচিয়ে দেখতে শুরু করেন উইকেট। আঙুল দিয়ে টিপে পরখ করেও দেখেন দু-একজন। এসব দেখে মাঠের বাইরে থেকে তড়িঘড়ি করে ছুটে যান মাঠকর্মীরা। উইকেট দেখারও তো একটা নিয়ম আছে! কিউইরা বুঝতে পেরে সরে যান দ্রুত। পরে অবশ্য প্রথা মেনেই মাঠকর্মীরা কাভার পুরোপুরি সরিয়ে উইকেট দেখার সুযোগ করে দেন কিউইদের।
  • বিশ্বকাপ প্রস্তুতির আবহে নিউ জিল্যান্ডকে হারানোর অভিযান
    টম ল্যাথাম মনেই করতে পারছিলেন না, শেষ কবে টি-টোয়েন্টি খেলেছেন। সংবাদ সম্মেলনে প্রশ্নকারীই পরে মনে করিয়ে দিলেন, ঘরোয়া টি-টোয়েন্টিও তিনি সবশেষ খেলেছেন আড়াই বছরের বেশি আগে! অথচ এই ল্যাথামই এখন অধিনায়ক। স্রেফ এতেই ফুটে ওঠে, এই সফরকে নিউ জিল্যান্ড কীভাবে নিয়েছে। বাংলাদেশের বাস্তবতা ভিন্ন। সম্ভাব্য সেরা দল নিয়ে তারা ঝাঁপিয়ে পড়তে প্রস্তুত জয়ের মন্ত্রে উদ্বুদ্ধ হয়ে।
  • বাংলাদেশের বিশ্বকাপ দল ‘অল সেট’
    বিশ্বকাপ দল ঘোষণা নিয়ে কোচের সঙ্গে একমত মাহমুদউল্লাহ। বাংলাদেশ অধিনায়কেরও চাওয়া ছিল, নিউ জিল্যান্ড সিরিজের আগেই ঘোষণা করা হোক বিশ্বকাপ দল। সেই চাওয়া পূরণ না হলেও অবশ্য সমস্যার খুব বেশি কিছু দেখছেন না অধিনায়ক। দল তৈরিই আছে, জানিয়ে দিলেন তিনি।
  • কিপিং নিয়ে মুশফিক-সোহান ‘দুজনই খুশি, অল গুড’
    কিপিংয়ের দায়িত্ব মুশফিকুর রহিম ও নুরুল হাসান সোহানের ভাগাভাগি করা নিয়ে দলে কোনো অস্থিরতা তৈরি হয়নি বলেই দাবি করলেন মাহমুদউল্লাহ। বাংলাদেশ অধিনায়ক জানালেন, দুই কিপারই ইতিবাচকভাবে নিয়েছেন এই সিদ্ধান্ত।
  • অলরাউন্ড শক্তিতে বিশ্বকাপে ভালোর আশায় মাহমুদউল্লাহ
    টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে খুব সুখকর কিছু এখনও পায়নি বাংলাদেশ। তবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভালো কিছু করার আশায় বুক বাঁধছেন মাহমুদউল্লাহ। বাংলাদেশ টি-টোয়েন্টি অধিনায়ক এই স্বপ্ন দেখার সাহস পাচ্ছেন দলের বেশ কজন অলরাউন্ডার ও বোলিং শক্তির ভরসায়।
  • মিরপুরে জেতাতে হবে, বোলারদের আগেই বলেছিলেন অধিনায়ক
    জিম্বাবুয়েতে ব্যাটসম্যানদের দায়িত্ব ছিল বেশি। কিন্তু মিরপুরে চিত্রটা হবে উল্টো, আগেই অনুমান করেছিলেন মাহমুদউল্লাহ। বোলারদের বলেছিলেন, শের-ই-বাংলা স্টেডিয়ামে তাদেরই জেতাতে হবে। অধিনায়ককে হতাশ করেননি বোলাররা। মন্থর, নিচু টার্নিং উইকেটে গড়ে দিয়েছেন ব্যবধান। অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো সিরিজ জিতেছে বাংলাদেশ।
  • দেশের মাটিতে প্রতিটি সিরিজ জিততে চায় বাংলাদেশ
    হাতের তালুর মতো চেনা মাঠ। এই কন্ডিশনে কার্যকর হওয়ার মতো দারুণ সব ক্রিকেটার আছে দলে। এরপরও সফরকারী দলগুলোকে চ্যালেঞ্জ জানাতে না পারার কোনো কারণ দেখেন না মাহমুদউল্লাহ। বাংলাদেশ টি-টোয়েন্টি অধিনায়ক জানালেন, দেশের মাটিতে প্রতিটি সিরিজে একটাই লক্ষ্য থাকে- জয়।
  • বঙ্গবন্ধু ও তার পরিবারকে জয় উৎসর্গ করলেন অধিনায়ক
    অস্ট্রেলিয়াকে সর্বনিম্ন রানে গুটিয়ে দিয়ে বড় জয়ের পর মাহমুদউল্লাহ স্মরণ করলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। শোকের মাসে জয় উৎসর্গ করলেন বঙ্গবন্ধু ও তার পরিবারকে।
  • ‘সবচেয়ে কঠিন উইকেট ছিল আজ’
    সিরিজের চার ম্যাচের মধ্যে ব্যাটিংয়ের জন্য কঠিনতম উইকেট চতুর্থ ম্যাচেই ছিল বলে মনে করেন মাহমুদউল্লাহ। এটিকে অবশ্য হারের অজুহাত হিসেবে দাঁড় করাচ্ছেন না বাংলাদেশ অধিনায়ক। দায় দিচ্ছেন তিনি দলের ব্যাটিংকে।
  • সাকিবের ৫ ছক্কার ওভারে ‘বদলে যায় চিত্র’
    মাহমুদউল্লাহর চাওয়া ছিল উইকেট। এজন্যই তিনি বল তুলে দিয়েছিলেন সাকিব আল হাসানের হাতে। কিন্তু হলো উল্টো। ওভারে ৫ ছক্কার চমক উপহার দিলেন ড্যানিয়েল ক্রিস্টিয়ান। ম্যাচের পর বাংলাদেশ অধিনায়ক বললেন, ওই ওভারেই ঘুরে যায় ম্যাচের মোড়।
  • ‘আরেকটু ভালো’ ব্যাটিংয়ে ৪-০ করার আশা
    মাঠে বাঁধনহারা উদযাপন দেখা গেছে, ড্রেসিং রুমে হই-হল্লা হয়েছে। অনেক দিন ধরেই দলের বিজয় সঙ্গী হয়ে ওঠা ‘আমরা করব জয়’ গাওয়া হয়েছে গলা ফাটিয়ে। পরস্পরের পিঠ চাপড়ানো ও আনন্দে অবগাহনও হয়েছে বেশ। এবার সামনে তাকানোর পালা। বাংলাদেশ দলের লক্ষ্য এখন দুটি, ব্যাটিংয়ে উন্নতি আর সেই পথ ধরে আরেকটি জয়ে সিরিজে ৪-০তে এগিয়ে যাওয়া।
  • বিশ্বাস আর একতার মন্ত্রে পাওয়া জয়
    র‌্যাঙ্কিংয়ে অবস্থান ভালো নয়, রেকর্ড খুব সমৃদ্ধ নয়। দলে নেই খুব বেশি ম্যাচ উইনার। এই দল তাহলে জিতবে কিভাবে? অধিনায়ক মাহমুদউল্লাহ সমাধান দেখলেন দলীয় ঐক্যে আর ভরসা রাখলেন বিশ্বাসের টোটকায়। এই দুইয়ে ভর করেই রচিত হলো অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জয়ের ইতিহাস।
  • '৫ উইকেটের চেয়ে কম নয় মুস্তাফিজের এই বোলিং'
    ৪ ওভারে প্রয়োজন ৩৮। ক্রিজে একজন থিতু ব্যাটসম্যান, হাতে ৭ উইকেট। ম্যাচে তখন একটু এগিয়ে অস্ট্রেলিয়াই। কিন্তু বাংলাদেশের ছিলেন একজন মুস্তাফিজুর রহমান। তার দুটি জাদুকরী ওভার ঘুরিয়ে দিল মোড়। অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজ জয়ের পর বাঁহাতি এই পেসারের প্রশংসায় মাতলেন অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • ‘দলকে উজ্জীবিত করার দায়িত্ব ছিল সাকিবের’
    ইনিংসের শেষ তিন বলে হ্যাটট্রিক, প্রত্যাশার চেয়ে একটু কম পুঁজি। বোলিং ইনিংসে মাঠে নামার সময় দলকে কিভাবে উজ্জীবিত করেছিলেন মাহমুদউল্লাহ? বাংলাদেশ অধিনায়ক জানালেন, এই ভার এ দিন তিনি দিয়েছিলেন সাকিব আল হাসানকে।
  • স্নায়ু চাপে ভুগছিল বাংলাদেশের ড্রেসিং রুম: মাহমুদউল্লাহ
    উইকেট মন্থর, বোলারদের জন্য সুবিধা প্রবল। ছোট পুঁজি নিয়েও তাই দারুণ লড়াই করছিল অস্ট্রেলিয়া। এক পর্যায়ে ৯ রানের মধ্যে তিন উইকেট নিয়ে বাংলাদেশকে চেপে ধরেছিল তারা। ম্যাচ শেষে অধিনায়ক মাহমুদউল্লাহ জানালেন, সেই সময় উদ্বেগ ছড়িয়ে পড়েছিল বাংলাদেশের ড্রেসিং রুমে।
  • ‘সাকিব দেখিয়েছে, সে কতটা গুরুত্বপূর্ণ’  
    পাঁচ ম্যাচে চার জয়, এতটা ভালো সময় টি-টোয়েন্টিতে খুব একটা কাটেনি বাংলাদেশের। জিম্বাবুয়েতে সিরিজ জিতে আসার পর অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম দুই ম্যাচে জয়। অবদান রাখছেন অনেকেই। সবার মাঝে সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের অবদানকে বড় করে দেখছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • পা মাটিতেই আছে, অস্ট্রেলিয়াকে হারিয়ে বললেন অধিনায়ক
    টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম জয়। সেটাও কেবল ১৩১ রানের পুঁজি নিয়ে। নিশ্চিয়ই আনন্দে ভাসছে বাংলাদেশ, খুশিতে উড়ছেন মাহমুদউল্লাহ? অধিনায়ক বললেন, তেমন কিছু নয়। এটা স্রেফ আরেকটা জয়। পিঠাপিঠি ম্যাচ বলে, খুব দ্রুত প্রথম ম্যাচের ভুলগুলো শুধরে নেওয়াই বেশি গুরুত্ব পাচ্ছে তার কাছে।
  • প্রস্তুতি আর প্রাপ্তির অভিযানে বাংলাদেশের সামনে অস্ট্রেলিয়া
    লড়াইটা ক্রিকেটের, কিন্তু এতদিন সেখানে ক্রিকেটই ছিল প্রায় উধাও। জৈব সুরক্ষা বলয়, নানা বিধি-নিষেধ, নিয়ম-কানুনের কড়াকড়ি, সিরিজের আবহজুড়ে ছিল স্রেফ এসবই। অবশেষে আলো পড়তে যাচ্ছে ব্যাট-বলের লড়াইয়ে। মাঠের ক্রিকেট যে শুরু হলো বলে! বাংলাদেশ নামছে বিশ্বকাপ প্রস্তুতি আর সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে।
  • উইকেট নিয়ে রহস্য রেখে দিল বাংলাদেশ
    সিরিজ শুরুর আগের দিন সংবাদ সম্মেলনে খুব ফুরফুরে মেজাজে ছিলেন মাহমুদউল্লাহ। হাসিমুখে নানা প্রশ্নের উত্তর দিচ্ছিলেন। টুকটাক মজাও করছিলেন। উইকেটের প্রসঙ্গে তার হাসি চওড়া হলো আরও। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে বাংলাদেশ কেমন উইকেট চায়, সেই প্রসঙ্গে দেশের টি-টোয়েন্টি অধিনায়ক হাসতে হাসতে বললেন, “এটা বলে দিলে তো সবই বলে দিলাম…।”
  • অধিনায়কের চোখে টি-টোয়েন্টিতে ভারসাম্যপূর্ণ বাংলাদেশ
    টি-টোয়েন্টিতে সফল হওয়ার সবরকম উপাদান দলে আছে বলে বিশ্বাস মাহমুদউল্লাহর। অধিনায়কের চোখে, ‘ভারসাম্যপূর্ণ’ বাংলাদেশ দলে অলরাউন্ডারদের উপস্থিতিতে আছে ব্যাটিং-বোলিংয়ে গভীরতা। সেটাই এই সংস্করণে ভালো করার আশা দেখাচ্ছে তাকে।
  • ওপেনারদের ‘ফ্রিডম’ দিয়েছে বাংলাদেশ দল
    নতুন বলে মিচেল স্টার্ক, জশ হেইজেলউডদের সামলানোর কাজটি সহজ নয়। তবে অস্ট্রেলিয়ার দুই পেসারকে রয়েসয়ে খেলার কোনো বার্তা নেই সৌম্য সরকার ও মোহাম্মদ নাঈম শেখের প্রতি। বাংলাদেশের দুই ওপেনারকে নিজেদের ইচ্ছেমতো খেলার স্বাধীনতা দিয়েছে টিম ম্যানেজমেন্ট।
  • টেস্ট অবসরের প্রসঙ্গ এড়িয়ে গেলেন মাহমুদউল্লাহ
    টেস্ট ক্রিকেট থেকে মাহমুদউল্লাহর অবসর নিয়ে ধোঁয়াশা রয়েই গেল। অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের আগেও এই প্রসঙ্গের গভীরে গেলেন না অভিজ্ঞ এই ক্রিকেটার। তবে শিগগিরই সব খোলাসা করবেন বলে জানালেন তিনি।
  • বাংলাদেশ তাকিয়ে ‘ফাইনাল’ ম্যাচে
    ম্যাচটি হতে পারত হোয়াইটওয়াশ করার অভিযান। এখন সেটি হয়ে গেছে সিরিজ জয়ের চ্যালেঞ্জের ম্যাচ। দ্বিতীয় টি-টোয়েন্টিতে হোঁচট খেয়ে বাংলাদেশ এখন অপেক্ষায় শেষ ম্যাচের। অধিনায়ক মাহমুদউল্লাহ বললেন, ফাইনাল জয়ের জন্য চেষ্টার কমতি রাখবেন না তারা।
  • ‘এক ম্যাচেই আমরা খারাপ দল হয়ে যাইনি’
    সাফল্যময় সফরে হঠাৎ হোঁচট। টেস্ট ও ওয়ানডে সিরিজে জয়ের পর টি-টোয়েন্টি সিরিজও দারুণভাবে শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় টি-টোয়েন্টিতে পেতে হয়েছে পরাজয়ের যন্ত্রণা। তবে তাতে আতঙ্কিত হওয়ার কিছু দেখছেন না মাহমুদউল্লাহ। এটিকে স্রেফ একটি ম্যাচে সুযোগ হাতছাড়া হিসেবেই দেখছেন বাংলাদেশ অধিনায়ক।
  • ব্যাটিংয়ের ধরনে হতাশ নন মাহমুদউল্লাহ
    উইকেটে গিয়েই শট খেলা। অতি আগ্রাসী প্রবণতা। একের পর এক ব্যাটসম্যানের উইকেট বিলিয়ে আসা। জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে এসবই ছিল বাংলাদেশের ব্যাটিংয়ের নিয়মিত দৃশ্য। তবে ব্যাটিংয়ের এই ধরন ঠিক ছিল বলেই মনে করেন মাহমুদউল্লাহ। বাংলাদেশ অধিনায়ক বলছেন, পরিকল্পনা বাস্তবায়ন করতে না পেরেই হেরেছে দল।
  • শামীমকে নিয়ে অধিনায়কের একটাই আক্ষেপ
    আটে নেমে দলের সর্বোচ্চ রান সংগ্রাহক। দুই দল মিলিয়েই ম্যাচে সর্বোচ্চ স্ট্রাইক রেট। ইনিংস খুব একটা বড় করতে না পারলেও ব্যাট হাতে অভিষেকে খারাপ করেননি শামীম হোসেন। আন্তর্জাতিক ক্রিকেটে বাঁহাতি এই ব্যাটসম্যানের প্রথম ইনিংস নিয়ে অধিনায়ক মাহমুদউল্লাহর একটিই আক্ষেপ, ম্যাচ শেষ করে আসতে না পারা।
  • ‘তামিম-মুশফিকের অনুপস্থিতি অন্যদের জন্য সুযোগ’
    মুশফিকুর রহিম আগেই বলেছিলেন, তিনি খেলবেন না। চোটের জন্য ছিটকে গেছেন তামিম ইকবালও। নির্ভরযোগ্য দুই ব্যাটসম্যানের অভাব নিশ্চিতভাবেই অনুভব করবেন মাহমুদউল্লাহ। তবে বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক এটাকে সুযোগ হিসেবেও দেখছেন। তার আশা, দেশকে ম্যাচ জেতানোর সুযোগ কাজে লাগাতে উন্মুখ থাকবেন সব সতীর্থ।
  • দুইশর অপেক্ষায় মাহমুদউল্লাহ
    ১৪ বছরের পথচলা। বাংলাদেশের ক্রিকেটের অনেক উত্থান-পতন, কত বাঁক বদলের স্বাক্ষী। দেশের ক্রিকেটের এগিয়ে চলার নায়কদের একজনও। বর্ণাঢ্য সেই ক্যারিয়ারে এবার দারুণ একটি মাইলফলকে পা রাখতে চলেছেন মাহমুদউল্লাহ। ওয়ানডে ক্যারিয়ারে পূর্ণ করতে যাচ্ছেন ২০০ ম্যাচ।
  • টেস্ট র‍্যাঙ্কিংয়ে মাহমুদউল্লাহ-মিরাজের উন্নতি
    দলের বিপদে হাল ধরেছেন শক্ত হাতে। খেলেছেন ক্যারিয়ার সেরা ইনিংস। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে মাহমুদউল্লাহর দুর্দান্ত পারফরম্যান্সের ছাপ পড়েছে র‍্যাঙ্কিংয়ে। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ১৯ ধাপ এগিয়েছেন তিনি। বাংলাদেশের হয়ে বিদেশের মাটিতে রেকর্ড গড়া বোলিং করা মেহেদী হাসান মিরাজেরও উন্নতি হয়েছে র‍্যাঙ্কিংয়ে।
  • মাহমুদউল্লাহর অবসর নিয়ে ‘অবগত’ নন মুমিনুল
    দিনের শুরুতে মাঠে প্রবেশের সময় দলের সবাই মিলে ‘গার্ড অব অনার’ দেওয়া হলো মাহমুদউল্লাহকে। ধারাভাষ্যকাররা জানালেন তার অবসরের কথা। কিন্তু ম্যাচ শেষে অধিনায়ক মুমিনুল হক বলছেন, এটা নিয়ে তিনি নিশ্চিত করে কিছু জানেন না। মাহমুদউল্লাহ নিজেও কিছু বলেননি এখনও।
  • টেস্ট ক্রিকেটে শেষ দিনে মাহমুদউল্লাহকে ‘গার্ড অব অনার’
    আর সব দিনের চেয়ে রোববার একটু ভিন্ন হলো খেলা শুরু হওয়ার আগের ছবি। বাংলাদেশের ক্রিকেটাররা মাঠে নেমে দুই পাশে সারিবদ্ধভাবে দাঁড়ালেন। সতীর্থদের করতালিতে মাঠে ঢুকলেন মাহমুদউল্লাহ। জিম্বাবুয়ের বিপক্ষে হারারে টেস্টের শেষ দিনই অভিজ্ঞ এই ক্রিকেটারের ক্যারিয়ারের শেষ দিন!
  • নিজেকে প্রমাণের চ্যালেঞ্জ জিতে খুশি মাহমুদউল্লাহ
    পারিপার্শ্বিকতা ছিল প্রতিকূল। মাহমুদউল্লাহ চেয়েছেন জয় করতে। ম্যাচের পরিস্থিতি ছিল কঠিন। মাহমুদউল্লাহ চেয়েছেন নিজের প্রতিজ্ঞা পূরণ করতে। পেরেছেন তিনি সবকিছুই। দেড় বছর পর টেস্টে ফিরে সব চাওয়া পূরণ করতে পেরে অভিজ্ঞ এই ক্রিকেটার পাচ্ছেন দারুণ স্বস্তি।
  • মাহমুদউল্লাহর অবদান কতটা, জানালেন তাসকিন
    কঠিন পরিস্থিতি সামাল দিতে বাংলাদেশের সবচেয়ে উপযুক্ত ব্যাটসম্যানই ছিলেন ক্রিজে। তিনি ভালো করেই জানেন টেলএন্ডার ব্যাটসম্যানদের নিয়ে কীভাবে গড়ে তুলতে হয় জুটি। সেই মাহমুদউল্লাহ আবারও তাই করে দেখালেন। রেকর্ড গড়া জুটিতে টানলেন দলকে। দিনের খেলা শেষে তাসকিন আহমেদ জানালেন, তার ইনিংসে কতটা অবদান অভিজ্ঞ এই মিডল অর্ডার ব্যাটসম্যানের।
  • তাসকিন-মাহমুদউল্লাহ জুটিতে অল্পের জন্য হলো না বিশ্বরেকর্ড
    বাংলাদেশের রেকর্ড তখন হয়ে গেছে। বিশ্বরেকর্ডও নাগালে, স্রেফ সময়ের ব্যাপার। কিন্তু সেই সময়টুকু থাকতে পারলেন না তাসকিন আহমেদ। দুর্দান্ত ব্যাট করেও হুট করে হারিয়ে ফেললেন ধৈর্য। মাহমুদউল্লাহর সঙ্গে মিলে নবম উইকেটে টেস্ট ইতিহাসের সেরা জুটির কীর্তি গড়ার খুব কাছে গিয়েই তাই হলো না শেষ পর্যন্ত।
  • মাহমুদউল্লাহ অপরাজিত ১৫০, বাংলাদেশ ৪৬৮
    দিনের শুরুতে প্রশ্ন ছিল, মাহমুদউল্লাহ ও তাসকিন আহমেদের জুটি কতক্ষণ টিকবে। সময় যত গড়াল, সেই প্রশ্ন রূপ নিল বিস্ময়ে, আরও কত দূর যাবে এই জুটি! শেষ পর্যন্ত এই জুটি থামল বিশ্বরেকর্ডের কাছাকাছি গিয়ে। মাহমুদউল্লাহ স্পর্শ করলেন দেড়শ। বাংলাদেশ পেরিয়ে গেল সাড়ে চারশ।
  • মাহমুদউল্লাহ-তাসকিনের ব্যাটে বাংলাদেশের দুর্দান্ত সেশন
    মাহমুদউল্লাহ ও তাসকিন আহমেদ যা উপহার দিলেন, তা হয়তো ভাবতেও পারেনি দল। দিনের শুরুতে টিভি সাক্ষাৎকারে লিটন দাস বললেন, শেষ দুই জুটিতে আর ৫০-৬০ রান চায় বাংলাদেশ। কিন্তু মাহমুদউল্লাহ ও তাসকিনের দারুণ ব্যাটিংয়ে প্রথম সেশনে কোনো উইকেটই হারাল না দল। রান উঠল একশর বেশি!
  • দারুণ সেঞ্চুরিতে মাহমুদউল্লাহর ফেরা
    এখন তার থাকার কথা ছিল জিম্বাবুয়ে যাওয়ার উড়ানে। অথচ তিনি উড়লেন হারারের ২২ গজে! শুরুতে টেস্ট স্কোয়াডে না থেকেও পরে জায়গা পেয়ে, অনেক প্রশ্নের জন্ম দিয়ে একাদশে ঢুকে দলের বিপর্যয়ে ব্যাটিং করতে নেমে অসাধারণ সেঞ্চুরি। প্রায় দেড় বছর পর টেস্ট খেলতে নেমে মাহমুদউল্লাহ বুঝি জানিয়ে দিলেন ‘আমি ফিরেছি থাকতেই।’
  • মাহমুদউল্লাহ-তাসকিনের জুটিতে ৩৫০ পেরিয়ে বাংলাদেশ
    মাহমুদউল্লাহকে সঙ্গ দেবেন তাসকিন আহমেদ, এই আশায় ছিল বাংলাদেশ। কিন্তু তাসকিন বুঝি দেখাতে চাইলেন, তিনিও কম যান না! এই পেসারই হয়ে উঠলেন যেন মূল ব্যাটসম্যান। দুজনের দারুণ জুটিতে জিম্বাবুয়েকে হতাশ করে দ্বিতীয় দিনের শুরুটা বাংলাদেশের হলো দুর্দান্ত।
  • রান বাড়াতে মাহমুদউল্লাহর দিকে তাকিয়ে বাংলাদেশ
    দিক হারানো দলকে কক্ষপথে ফেরাতে লিটন দাসকে যোগ্য সহায়তা দিয়েই কাজ শেষ হয়নি মাহমুদউল্লাহর। প্রথম ইনিংসে রান যতটা সম্ভব বাড়িয়ে নিতে অভিজ্ঞ এই মিডল অর্ডার ব্যাটসম্যানের দিকেই তাকিয়ে বাংলাদেশ। ব্যাটিং পরামর্শক অ্যাশওয়েল প্রিন্স চান, ইনিংস আরেকটু বড় করতে শেষ দুই ব্যাটসম্যান যতটা সম্ভব সহায়তা করুক মাহমুদউল্লাহকে। 
  • লিটনের ব্যাটে উদ্ধার, লিটনেই হতাশা
    সাধারণ গতির একটি শর্ট বল, লেগ স্টাম্পের বাইরে। লেগ সাইডে কত জায়গা দিয়েই তো অনায়াসে খেলা যায়। লিটন দাস পুল শটে হাওয়ায় ভাসিয়ে বল পাঠালেন সীমানার একমাত্র ফিল্ডারের কাছেই! ফাঁদে পা দিয়ে সম্ভাব্য মাইলফলকের অপমৃত্যু। আরাধ্য প্রথম টেস্ট সেঞ্চুরি অধরাই রইল তার।
  • মাহমুদউল্লাহকে নিয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ, নেই তামিম
    হারারে টেস্টের টসে খুশি দুই দলের অধিনায়কই। বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক টস জিতে বেছে নিলেন ব্যাটিং। জিম্বাবুয়ের ভারপ্রাপ্ত অধিনায়ক ব্রেন্ডন টেইলর বললেন, তাদের চাওয়া ছিল আগে বোলিংই।
  • তামিম-মুশফিকের চোটে টেস্ট দলে মাহমুদউল্লাহ
    ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টিতে খেলার সময় চোট পেয়েছেন বাংলাদেশ টেস্ট দলের দুই নির্ভরযোগ্য ব্যাটসম্যান তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানালেন, তাদের চোটের জন্যই টেস্ট দলে ফিরেছেন মাহমুদউল্লাহ।
  • আচমকাই টেস্ট দলে মাহমুদউল্লাহ
    জিম্বাবুয়েতে এক ম্যাচের জন্য ১৭ সদস্যের দল ছিল বাংলাদেশের। সেখানে যোগ করা হলো আরও একজন। হুট করেই টেস্ট দলে নেওয়া হলো টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহকে।
  • মাহমুদউল্লাহর ব্যাটে রান, জিতল গাজী গ্রুপ
    আসরের দ্বিতীয় ম্যাচেই দারুণ এক ফিফটি। এরপর যেন রান করতেই ভুলে গেলেন মাহমুদউল্লাহ। অবশেষে খেলাঘরের বিপক্ষে ফিরলেন চেনা ছন্দে। অধিনায়কোচিত ইনিংসে জেতালেন গাজী গ্রুপ ক্রিকেটার্সকে।
  • দুই ধাপ এগোলেন মাহমুদউল্লাহ, ১২ ধাপ তাসকিন-মোসাদ্দেক
    শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচের ফিফটিতে র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ উন্নতি হয়েছে মাহমুদউল্লাহর। একই ম্যাচে ফিফটি করে মোসাদ্দেক হোসেন এগিয়েছেন ১২ ধাপ। ওই ম্যাচে চার উইকেট নিয়ে তাসকিন আহমেদের অবস্থানও এগিয়েছে ১২ ধাপ।
  • ১০ পয়েন্ট আর নিখুঁত ম্যাচের লক্ষ্যে বাংলাদেশ
    কাজ শেষ হয়ে যায়নি, বারবার যেন নিজেদেরই মনে করিয়ে দিচ্ছেন ক্রিকেটাররা। প্রথমবারের মতো শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জিতে ভেসে যাওয়ার কিছু নেই। শেষ ম্যাচেও আছে অনেক কিছু পাওয়ার হাতছানি। সঙ্গে হারানোর শঙ্কাও। চাওয়া-পাওয়ার হিসেব মিলিয়ে শেষটা রাঙাতে মরিয়া বাংলাদেশ।
  • ‘নিজের করণীয় জানে সাকিব’
    তিনে ফিরে রানের জন্য সংগ্রাম করছেন সাকিব আল হাসান। তবে এ নিয়ে উদ্বেগের কিছু দেখছেন না মাহমুদউল্লাহ। অভিজ্ঞ এই মিডল অর্ডার ব্যাটসম্যানের ধারণা, পরের ম্যাচেই বড় ইনিংস খেলবেন সাকিব।
  • শুরু ও শেষের ব্যাটিং নিয়ে ভাবনায় বাংলাদেশ
    ব্যাটিংয়ে ভালো হচ্ছে না শুরুটা, শেষটাও হচ্ছে না মন মতো। শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের ঘাটতির জায়গাগুলো ভাবাচ্ছে বাংলাদেশ দলকে। অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটসম্যান মাহমুদউল্লাহ জানালেন, এ নিয়ে কথা হয়েছে নিজেদের মধ্যে। 
  • ‘মনে হয়, ক্যারিয়ারের সেরা ফিটনেসে আছি’
    বয়স যখন ৩৫ পেরিয়ে যায়, অনেক ক্রিকেটারের ফিটনেস নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। রিফ্লেক্স কমে যায় অনেকের, দমে ঘাটতি দেখা দেয়, শরীর বিদ্রোহ করে। তবে মাহমুদউল্লার দাবি, এই বয়সেই তিনি আছেন ক্যারিয়ারের সেরা ফিটনেসে।
  • মুশফিক-সাকিবদের থেকে শেখার তাগিদ মিরাজের
    একটা সময় অনুসরণের জন্য বাংলাদেশের ক্রিকেটারদের তাকাতে হতো বিদেশিদের দিকে। অনুপ্রেরণা বা আদর্শ হিসেবে মানা হতো তাদের। এখন বদলে গেছে প্রেক্ষাপট। বিশ্বমানের খেলোয়াড় যে আছে ঘরেই। মুশফিকুর রহিম, সাকিব আল হাসানদের দেখে তরুণদের শেখার তাগিদ দিলেন মেহেদী হাসান মিরাজ।
  • সৌম্য-আফিফ-মাহমুদউল্লাহর ফিফটি, সাকিব আউট ২৮ রানে
    শ্রীলঙ্কা সিরিজের জন্য বাংলাদেশের চূড়ান্ত দল ঘোষণার আগে নিজেদের বার্তা জানিয়ে রাখলেন সৌম্য সরকার ও আফিফ হোসেন। প্রস্তুতি ম্যাচে দুজনই উপহার দিলেন ফিফটি। মাহমুদউল্লাহর দলে থাকা নিয়ে সংশয় নেই কোনো। তিনিও ফিফটিতে সেরে নিলেন প্রস্তুতি।
  • পিএসএলে সাকিব-মাহমুদউল্লাহ-লিটন
    আবার পিএসএলে খেলার সুযোগ পেয়েছেন সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ। প্রথমবারের মতো পাকিস্তানের এই টি-টোয়েন্টি টুর্নামেন্টে দল পেয়েছেন লিটন দাস।
  • আত্মবিশ্বাস ফেরাতে জয় চাই বাংলাদেশের
    দুঃসময়ের শুরু দেশের মাটিতে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে। সেই সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার পর নিউ জিল্যান্ডে কাটল হতাশার এক সফর। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার পর দলের আত্মবিশ্বাস এখন তলানিতে। মাহমুদউল্লাহ মনে করছেন, এখান থেকে ঘুরে দাঁড়াতে যেভাবেই হোক জয় প্রয়োজন।
  • মাহমুদউল্লাহর মনে প্রতিশোধের সুপ্ত বাসনা
    নিউ জিল্যান্ড থেকে আরও একবার বাংলাদেশকে ফিরতে হচ্ছে খালি হাতে। ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজেও সঙ্গী হয়েছে হোয়াইটওয়াশড হওয়ার তেতো স্বাদ। প্রতিপক্ষকে পাল্টা আঘাত করতে বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ এখন সামনে তাকিয়ে। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাংলাদেশ সফরে আসার কথা নিউ জিল্যান্ডের। ঘরের মাঠের সুবিধা কাজে লাগিয়ে নিতে চান মধুর প্রতিশোধ।
  • ব্যর্থতায় মোড়া সিরিজ ভুলে যেতে চান মাহমুদউল্লাহ
    এবার হবে, মিলবে কাঙ্ক্ষিত জয়ের দেখা-সফরের আগে দলে বইছিল আত্মবিশ্বাসের স্রোত। তবে পারফরম্যান্সে নেই তার কোনো প্রতিফলন। সফর শেষে পেছনে ফিরে তাকালে শুধু হতাশার চিত্রই চোখে পড়ে। আর তাই মিলছে না বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহর হিসেব। এতো প্রস্তুতি নিয়েও না পারার কারণ খুঁজে পাচ্ছেন না তিনি। 
  • শেষ ম্যাচে নেই মাহমুদউল্লাহ, অধিনায়ক লিটন
    নিউ জিল্যান্ড সফরের শেষ ম্যাচে মাঠে নামার আগেই বড় এক ধাক্কা খেল বাংলাদেশ দল। ধুঁকতে থাকা দল এই ম্যাচে মাঠে পাচ্ছে না অধিনায়ক মাহমুদউল্লাহকে। চোটের কারণে ছিটকে গেছেন তিনি। তার জায়গায় দলকে নেতৃত্ব দেবেন লিটন কুমার দাস।
  • র‌্যাঙ্কিংয়ে সৌম্য-মাহমুদউল্লাহর উন্নতি
    নিউ জিল্যান্ড সফরে দলের সময় ভালো কাটছে না। ব্যক্তিগত পারফরম্যান্সের দিক থেকেও কেউ তেমন সাড়া ফেলতে পারেনি। তবে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে একা লড়াই করে আইসিসির ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মাহমুদউল্লাহর। টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন সৌম্য সরকার ও মোহাম্মদ নাইম শেখ।
  • ভুলের পুনরাবৃত্তি করে চলেছি আমরা: মাহমুদউল্লাহ
    নিউ জিল্যান্ডের রান ২০ ওভারে ২১০। মাহমুদউল্লাহর তবু দাবি, ভালো বোলিং করেছেন বাংলাদেশের বোলাররা। ফিল্ডিংয়ে বাড়তি কিছু বাউন্ডারি দেওয়া আর ব্যাটিংয়ে একই ভুল বারবার করাতেই দল হেরেছে বলে মনে করেন বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক।
  • দলের জয়ের ক্ষুধা তীব্র, দাবি মাহমুদউল্লাহর
    ওয়ানডে সিরিজে বাংলাদেশ দলের মানসিকতায় চোখে পড়েনি লড়াইয়ের ইচ্ছা। দলের শরীরী ভাষায় ছিল অসহায় আত্মসমপর্ণের ছাপ। তবে ক্রিকেটারদের ভেতর নাকি জয়ের ক্ষুধা প্রচণ্ড! অন্তত মাহমুদউল্লাহর দাবি এরকমই। ছোট সংস্করণের ক্রিকেটে তার আশা বড়। টি-টোয়েন্টি সিরিজে দল সেরাটা দিতে পারবে বলে আশা বাংলাদেশ টি-টোয়েন্টি অধিনায়কের।
  • ওয়ানডে সিরিজের ভুল থেকে শিখতে চায় বাংলাদেশ
    বছরের পর বছর ধরে চলা বাংলাদেশ দলের শিক্ষা সফরের গাড়ি এখন পৌঁছেছে হ্যামিল্টনে। এখানেই শুরু নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ। আপাতত এই গাড়ির চালক মাহমুদউল্লাহ। বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক শোনালেন দলের সেই চিরায়ত মন্ত্র, ভুল থেকে শিক্ষা নিয়ে সামনে কাজে লাগাতে চায় দল।
  • ২ ঘণ্টা কাজে লাগিয়ে মাহমুদউল্লাহর ‘ভালো’ প্রস্তুতি
    নিউ জিল্যান্ডের চ্যালেঞ্জগুলো ভালো করেই জানে বাংলাদেশ দল। চ্যালেঞ্জ জয়ের পথও অজানা নয়। তবে সেই পথ ধরে এগোনো সহজ নয়। প্রস্তুতি চলছে এখন কঠিন সেই অভিযানের। কোয়ারেন্টিনের ফাঁকে অনুশীলনের সুযোগটুকু দল পুরোপুরি কাজে লাগাচ্ছে বলে জানালেন মাহমুদউল্লাহ। অভিজ্ঞ এই ক্রিকেটারের মতে, আগ্রাসনের মন্ত্রে সামনে এগোলে ভালো করতে পারে দল।
  • সাকিবের বদলি মাহমুদউল্লাহকে চেয়েছিলেন বিসিবি প্রধান
    সাকিব আল হাসানের সম্ভাব্য বদলি হিসেবে নাজমুল হাসানের প্রথম পছন্দ ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু তাকে নেননি নির্বাচকরা। সৌম্য সরকারকে দ্বিতীয় টেস্টের জন্য বেছে নেন তারা। এই প্রসঙ্গ ধরে বিসিবি প্রধান বললেন, দল নির্বাচনের ব্যাপার-স্যাপার বুঝে উঠতে পারছেন না তিনি।
  • আইপিএল দলগুলির আগ্রহের তালিকায় মুস্তাফিজ-মাহমুদউল্লাহ-সাইফ
    সাকিব আল হাসানের পাশাপাশি এবারের আইপিএলের নিলামে নাম উঠতে পারে বাংলাদেশের মুস্তাফিজুর রহমান, মাহমুদউল্লাহ ও মোহাম্মদ সাইফ উদ্দিনের। নিলামের চূড়ান্ত তালিকায় আছেন এই চার জন।
  • মাহমুদউল্লাহর গাড়ি ‘চলছে, চলুক’
    ফোনে কণ্ঠ শোনা গেল ঘুম জড়ানো। মাহমুদউল্লাহ বললেন, “বেশ কিছুদিন পর বাচ্চাদের কাছে পেয়েছি, ওদেরকে নিয়ে শুয়ে একটু চোখ লেগে গিয়েছিল।” ওয়ানডে সিরিজ শেষ করে সোমবার রাতেই চট্টগ্রাম থেকে ঢাকায় ফিরে গেছেন মাহমুদউল্লাহ। সঙ্গে নিয়ে গেছেন দারুণ কিছু স্মৃতি। দলের ৩-০ ব্যবধানের জয়, সেই জয়ে তার নিজের গুরুত্বপূর্ণ অবদান। দুর্দান্ত এক ঝড়ো ইনিংস!
  • নির্বাচকদের বার্তা দিয়ে রাখলেন হাসান মাহমুদ
    প্রস্তুতি ম্যাচ এবার শুধু নিজেদের ঝালাই করাই নয়, অনেকটা দল নির্বাচনী ম্যাচও। দলে ফেরার লড়াইয়ে থাকা আর নবীনদের জন্য নিজেদের জানান দেওয়ার ম্যাচ। সেই পরীক্ষায় প্রথম সুযোগেই নিজেকে দারুণভাবে মেলে ধরলেন হাসান মাহমুদ। প্রথম প্রস্তুতি ম্যাচে তরুণ পেসারের শিকার ৪ উইকেট।
  • এর চেয়ে বেশি কিছু চাইতে পারতাম না : মাহমুদউল্লাহ
    হতাশায় ভরা একেকটি আসরের পর অবশেষে অধরা ট্রফির ছোঁয়া। বিপিএলে অধিনায়ক হিসেবে এখনও শিরোপার স্বাদ না পেলেও বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ দিয়ে খানিকটা হলেও আক্ষেপ ঘোচাতে পারলেন মাহমুদউল্লাহ। চ্যাম্পিয়ন হয়ে দারুণ উচ্ছ্বসিত জেমকন খুলনা অধিনায়ক। কৃতজ্ঞতা জানালেন তিনি সতীর্থদের প্রতি।
  • ফাইনালের সেরা মাহমুদউল্লাহ, টুর্নামেন্টের সেরা মুস্তাফিজ
    শেষ দিনের জন্য যেন সেরাটা জমা রেখেছিলেন মাহমুদউল্লাহ। ফাইনালের আগে ৯ ম্যাচে তার ফিফটি ছিল না একটিও। কিন্তু উপলক্ষ্য যখন বড়, নায়ক তখন তিনিই! ক্যারিয়ার সেরা ইনিংস খেলে জেমকন খুলনা অধিনায়ক পেলেন ম্যান অব দা ফাইনালের পুরস্কার। মুস্তাফিজুর রহমান আবার আসর জুড়েই পারফর্ম করেছেন দারুণ। এই বাঁহাতি পেসার দুর্দান্ত ধারাবাহিকতার স্বীকৃতি পেয়েছেন ম্যান অব দা টুর্নামেন্টের পুরস্কার পেয়ে।
  • চট্টগ্রামকে হারিয়ে চ্যাম্পিয়ন মাহমুদউল্লাহর খুলনা
    শেষ বলটি উড়ে গেল মাঠের বাইরে। ফিল্ডারদের সেদিকে ভ্রুক্ষেপও নেই। তাদের অপেক্ষা ছিল স্রেফ বলটি হওয়ার। জয় তো নিশ্চিত আগেই! বল যখন ভেসে চলেছে সীমানার দিকে, খুলনার ক্রিকেটাররাও তখন মাঠে ছুটে চলেছেন বাঁধনহারা উচ্ছ্বাসে। মাহমুদউল্লাহ ছিলেন লং অফে। সেখান থেকে ছুটে গেলেন লাফাতে লাফাতে। একটু পরই তিনি নিজেকে আবিষ্কার করলেন ওপরে। সতীর্থরা বিজয় মিছিল করছেন তাকে কাঁধে তুলে নিয়ে!
  • ট্রফির লড়াই: খুলনার অভিজ্ঞতা আর চট্টগ্রামের ধারাবাহিকতা
    অভিজ্ঞতার ভেলায় যাত্রা শুরু করেছিল খুলনা। কয়েকবার টালমাটাল হয়ে অভিজ্ঞ মাঝিদের সৌজন্যেই দল এখন তীরের খুব কাছে। শেষ ধাপে তাদের অপেক্ষায় কঠিন চ্যালেঞ্জ। পেছনে ফেলতে হবে শুরু থেকে মসৃণ গতিতে ছুটে চলা চট্টগ্রামকে। অপেক্ষা তাই রোমাঞ্চকর ও জমজমাট শেষ লড়াইয়ের।
  • মাশরাফিকে পেয়ে ‘ভাগ্যবান’ মাহমুদউল্লাহরা
    বল হাতে চেনা কার্যকারিতা, ড্রেসিং রুমকে বরাবরের মতো উজ্জীবিত করে তোলা, মাঠের ভেতরে-বাইরে দীর্ঘ অভিজ্ঞতা আর প্রয়োজনের সময় অধিনায়ককে পরামর্শ দেওয়া-জেমকন খুলনায় এই সবকিছুর প্যাকেজ যেন মাশরাফি বিন মুর্তজা। এমন একজনকে দলে পেয়ে উচ্ছ্বসিত খুলনার অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • জহুরুল-মাশরাফির ভেলায় ফাইনালে খুলনা
    কোভিড আর চোট মিলিয়ে ক্রিকেটের সঙ্গে ৯ মাসের বিচ্ছেদ। এরপর কেবল দুই দিনের বোলিং সেশন। এটুকু পুঁজি নিয়েই বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে মাঠে নেমেছিলেন মাশরাফি বিন মুর্তজা। ৩৭ বছর বয়স পেরিয়ে, ক্যারিয়ার গোধূলিতে এসে সেই তিনিই ঘোচালেন একটি অপূর্ণতা। ২০ ওভারের ক্রিকেটে প্রথমবার ৫ উইকেট! জহুরুল ইসলামের ক্যারিয়ার সেরা ইনিংস ও মাশরাফির ক্যারিয়ার সেরা বোলিং খুলনাকে পৌঁছে দিল ফাইনালে।
  • ময়মনসিংহে ১০০ বলের ক্রিকেটে মাহমুদউল্লাহ-আশরাফুল-মোসাদ্দেক
    ইংল্যান্ডে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট ‘দা হান্ড্রেড’ এবছর শুরু হওয়ার কথা থাকলেও পিছিয়ে গেছে কোভিড পরিস্থিতিতে। তবে ওই টুর্নামেন্টের ধারণা নিয়েই ১০০ বলের ক্রিকেট টুর্নামেন্ট শুরু হতে যাচ্ছে ময়মনসিংহে। এই আসরে খেলবেন দেশের একঝাঁক জাতীয় তারকা ও অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের কয়েকজন।
  • মাহমুদউল্লাহর শেষের ঝড়ে খুলনার জয়
    একটি ফুল টসকে আম্পায়াররা ‘নো বল’ না ডাকায় সে কী উত্তেজিত মাহমুদউল্লাহ! লেগ আম্পায়ারের সঙ্গে কিছুক্ষণ তর্ক শেষে মূল আম্পায়ারের সঙ্গেও করলেন আলোচনা। অথচ খুব গুরুত্বপূর্ণ কোনো ম্যাচ নয়। ম্যাচের শেষ দিকের ওই ঘটনায়ই ফুটে ওঠে, জিততে কতটা মরিয়া মাহমুদউল্লাহ। শেষ পর্যন্ত দলকে জিতিয়েই ফিরেছেন খুলনা অধিনায়ক।
  • হার ভুলে যাওয়া মাহমুদউল্লাহর কাছে সমাধান নয়
    জয় দিয়ে টুর্নামেন্ট শুরুর পর টানা দুই হার। সবশেষ ম্যাচে গাজী গ্রুপ চট্টগ্রামের বিপক্ষে দাঁড়াতেই পারেনি জেমকন খুলনা। অধিনায়ক মাহমুদউল্লাহ জানালেন, বাজে হারের পরও ইতিবাচক আছেন তারা। সতীর্থদের মাঝে দেখছেন ঘুরে দাঁড়ানোর প্রত্যয়।
  • মহামারীকালের ক্রিকেট উৎসব
    অনুশীলনে ব্যস্ত তিনটি দল। তাদের পালা শেষ না হতেই মাঠে এসে অনুশীলনের প্রস্তুতি শুরু অন্য দুই দলের। গত কয়েক দিনে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের নিয়মিত চিত্র এটি। ক্রিকেটার ও সাপোর্ট স্টাফের অনেকের সঙ্গেই অনেকের দেখা অনেক দিন পর। অনুশীলনে ঘাম ঝরানোর ফাঁকে চলতে থাকে কুশলাদি জিজ্ঞাসা, গল্প-আড্ডা। ক্রিকেটারদের এই মেলা জানান দিচ্ছে নতুন এক ক্রিকেট উৎসবের।
  • সাকিবের ‘বড় দিন’, দেশের ক্রিকেটের ‘গুরুত্বপূর্ণ দিন’
    নিষেধাজ্ঞা শেষ হয়েছে, অনুশীলন-প্রস্তুতির পালা চলছে। সাকিব আল হাসানের প্রত্যাবর্তন পর্বে এবার নতুন অধ্যায় সংযুক্তির অপেক্ষা। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ শুরুর দিনে মঙ্গলবার এই অলরাউন্ডার ফিরছেন ময়দানি লড়াইয়ে। দেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের চোখে দিনটি সাকিবের জন্য তো বটেই, দেশের ক্রিকেটের জন্যও গুরুত্বপূর্ণ দিন।
  • সাকিবকে সতীর্থ পেয়ে রোমাঞ্চিত মাহমুদউল্লাহ
    ৭ বছর আগে বিজয় দিবস টি-টোয়েন্টিতে মুশফিকুর রহিমের সঙ্গে খেলার অভিজ্ঞতা আছে। এছাড়া মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবালের কোনো একজনের সঙ্গে ঘরোয়া ক্রিকেটে একই দলে সবশেষ কবে খেলেছেন, অনেক ভেবেও মনে করতে পারলেন না মাহমুদউল্লাহ। এবার বঙ্গবন্ধু টি-টোয়েন্টিতে সাকিবকে সতীর্থ হিসেবে পেয়ে তাই উচ্ছ্বসিত অভিজ্ঞ এই অলরাউন্ডার।
  • খুলনার অধিনায়ক মাহমুদউল্লাহ
    দুই আইকন খেলোয়াড়ের মধ্যে থেকে অধিনায়ক হিসেবে মাহমুদউল্লাহকে বেছে নিয়েছে জেমকন খুলনা। সবে করোনাভাইরাস মুক্ত হওয়া এই অফ স্পিনিং অলরাউন্ডারের নেতৃত্বে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে খেলবে দলটি।
  • কোভিড ১৯ : সেরে উঠেছেন মাহমুদউল্লাহ
    সংক্রমণ শনাক্ত হওয়ার দুই সপ্তাহের আগেই করোনাভাইরাস মুক্ত হলেন মাহমুদউল্লাহ। বাংলাদেশের অভিজ্ঞ এই ক্রিকেটারের পরীক্ষার ফল নেগেটিভ এসেছে মঙ্গলবার। এখন মাঠে ফিরতে তার তর সইছে না, বুধবার থেকেই শুরু করতে চান অনুশীলন।
  • ‘ঘরের ছেলে’ সাকিব-মাহমুদউল্লাহকে পেয়ে উচ্ছ্বসিত খুলনা
    শীর্ষ গ্রেডের দুই ক্রিকেটারকে একই দলে পাওয়া যাবে, অনেকের কাছেই এটা ছিল ভাবনাতীত। জেমকন খুলনা দুজনকে নিতে পেরেছে তো বটেই, পেয়ে গেছে তাদের সবচেয়ে পছন্দের দুজনকেই! ‘ঘরের ছেলে’ সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহকে দলে পেয়ে দলটিতে উপড়ে পড়ছে খুশি।
  • করোনাভাইরাসে আক্রান্ত মাহমুদউল্লাহ
    পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলতে সোমবার করাচি যাওয়ার কথা ছিল মাহমুদউল্লাহর। তার আগে নিয়ম অনুযায়ী করোনাভাইরাস পরীক্ষা করাতে গিয়ে বিপত্তি। দুই দফায় পজিটিভ এসেছে বাংলাদেশের এই অভিজ্ঞ ক্রিকেটারের কোভিড পরীক্ষার ফল।