• ফজলে মাহমুদের সেঞ্চুরিতে রূপগঞ্জ টাইগার্সের বড় জয়
    সৈয়দ খালেদ আহমেদের বল কিপারের পাশ দিয়ে বাউন্ডারিতে পাঠিয়ে তিন অঙ্ক স্পর্শ করলেন ফজলে মাহমুদ। তবে এর একটু পরেই খুঁড়িয়ে মাঠ ছাড়লেন বাঁহাতি এই টপ অর্ডার ব‍্যাটসম‍্যান। তার অসমাপ্ত কাজ সারলেন আরিফুল হক। বিস্ফোরক ব‍্যাটিংয়ে তিনশ পার করলেন দলের রান। পরে বোলারদের নৈপুণ‍্যে অনায়াসেই গাজী গ্রুপ ক্রিকেটার্সকে হারিয়ে সুপার লিগে প্রথম জয় পেল রূপগঞ্জ ক্রিকেটার্স ক্রিকেট ক্লাব।
  • ‘ক্রিকেটে এরকম হতেই পারে’, শেষ বিকেলে ধস নিয়ে খালেদ মাহমুদ
    শেষ বিকেলে কয়েকটি ওভার স্রেফ টিকে থাকলেই চলত। দিনটা তাহলে পুরোপুরি হতো বাংলাদেশের। শেষ দিনের জন্য জমাট রোমাঞ্চের রসদও থাকত। কিন্তু ওই কয়েক ওভারেই গড়বড় তিন উইকেট হারিয়ে। টিম ডিরেক্টর খালেদ মাহমুদ আউটগুলোর ব্যখ্যা দিলেন বটে। তবে তার মূল ব্যাখ্যা, ক্রিকেটে এরকম হয়েই থাকে।
  • ডারবান টেস্টের আম্পায়ারিং নিয়ে খালেদ মাহমুদের ক্ষোভ
    ডারবান টেস্টের আম্পায়ারিংয়ের মান নিয়ে প্রকাশ্যেই হতাশা প্রকাশ করলেন বাংলাদেশ দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ। এই বিসিবি পরিচালক ও বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক বললেন, এতটা অধারাবাহিক আম্পায়ারিং তিনি অনেক দিন দেখেননি।
  • ‘তৃতীয় ওয়ানডে খেলবে সাকিব’
    পরিবারের এতো জন অসুস্থ, একটু অস্থির হওয়াই স্বাভাবিক। তাই কখনও দলের সঙ্গে থেকে যাওয়ার সিদ্ধান্ত নিচ্ছেন সাকিব, কখনও ফিরে আসার। আসতে চাইলে টিকেট কাটা হচ্ছে, থাকতে চাইলে বাতিল। তার আসা-যাওয়া নিয়ে তৈরি হওয়া সংশয়ের সমাপ্তি টানলেন খালেদ মাহমুদ, জাতীয় দলের টিম ডিরেক্টর জানালেন, তৃতীয় ওয়ানডেতে খেলবেন বাঁহাতি এই অলরাউন্ডার।
  • ‘ছক্কার বল ব্লক করলি কেন’, হৃদয়কে বললেন মাহমুদ
    গ‍্যালারির ঠিক পাশেই নেট। বোলার, ব‍্যাটসম‍্যান কিংবা কোচদের প্রতিটা কথাই শোনা যায় স্পষ্ট। তবে নেটে তৌহিদ হৃদয়কে ফরচুন বরিশাল কোচ খালেদ মাহমুদ যা বললেন, তা শোনা গেল বেশ দূর থেকেও। টি-টোয়েন্টি টুর্নামেন্টের নেটে তরুণ এই ব‍্যাটসম‍্যানের বড় দৈর্ঘ‍্যের ঘরানার ব‍্যাটিং একদমই পছন্দ হচ্ছিল না মাহমুদের। তাতেই বিরক্তি কোচের।
  • তামিমের ‘সমস্যা’ জানতে কথা বলবেন খালেদ মাহমুদ
    তামিম ইকবালের অনুরোধ মেনে তাকে ফেরাতে জোর করবেন না বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। তবে এই অধ্যায়ের এখানেই শেষ দেখছেন না খালেদ মাহমুদ। তিনি এখনও অবকাশ দেখছেন আলোচনার। তামিমের সঙ্গে কথা বলে সমস্যার গভীরে যাওয়ার চেষ্টা করবেন বিসিবির এই পরিচালক ও জাতীয় দলের টিম ডিরেক্টর।
  • সুজন ভাইয়ের অনেক অবদান: মুমিনুল
    বৃষ্টিতে আড়াই দিনের বেশি সময় ভেসে যাওয়া একটি ম্যাচে দুঃস্বপ্নের ব্যাটিংয়ে হারের পরপরই নিজেদের কঠিনতম গন্তব্যে একটিতে যাত্রা। সেখানে কোভিড জটিলতায় বেড়ে গেল কোয়ারেন্টিনের মেয়াদ। এর ডামাডোলে হারিয়ে গেল একটি প্রস্তুতি ম্যাচ। কোনো কিছুই ঠিক বাংলাদেশের পক্ষে ছিল না। বাজে সময়ের মধ্য দিয়ে যাওয়া নড়বড়ে এক দলকে মাউন্ট মঙ্গানুইয়ে দেখলে অবাক হওয়ার কিছু ছিল না। মুমিনুল হক জানালেন, খালেদ মাহমুদের তৎপরতায় উজ্জ্বীবিত হয়েই নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে খেলতে নেমেছিলেন তারা।
  • ‘আকরাম ও মাহমুদের পদ সাংঘর্ষিক নয়’
    জাতীয় দলের ব্যবস্থাপনার দায়িত্ব বিসিবির ক্রিকেট পরিচালনা কমিটির। এই বিভাগের প্রধান হিসেবে মূল ভূমিকা আকরাম খানের কাঁধে। তবে ‘টিম ডিরেক্টর’ হিসেবে আরেক বিসিবি পরিচালক খালেদ মাহমুদের নিয়োগে জেগেছে সংশয়। তা কাটাতে বিসিবি প্রধান নাজমুল হাসান বললেন, দুই সাবেক অধিনায়ক আকরাম ও মাহমুদের পদ সাংঘর্ষিক নয়।
  • নিউ জিল‍্যান্ডে 'মুক্ত' বাংলাদেশ দল
    কেটে গেছে শঙ্কা। নিউ জিল্যান্ডে সবশেষ করোনাভাইরাস পরীক্ষায় নেগেটিভ ফল এসেছে বাংলাদেশ দলের সবার। কোয়ারেন্টিন পর্ব শেষে তাদের অনুশীলনে ফেরার পথ খুলে গেছে।
  • বাংলাদেশ দল কেমন আছে, জানালেন মাহমুদ
    বিশ্রামের যেন সুযোগই নেই। এক সিরিজ শেষ হতে না হতেই আরেকটি সিরিজের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ দল। একের পর এক জৈব- সুরক্ষা বলয়ে থাকা দলের সদস্যদের জন্য বেশ কঠিন। তবে সবাই ভালো আছেন বলেই জানালেন ‘টিম ডিরেক্টর’ খালেদ মাহমুদ।
  • সাকিবের জায়গায় ফজলে মাহমুদ
    প্রথম শ্রেণির ক্রিকেটে দারুণ সময় কাটানোর পুরস্কার পেলেন ফজলে মাহমুদ রাব্বি। প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছেন এই টপ অর্ডার ব‍্যাটসম‍্যান।
  • মুমিনুল-মুশফিকদের কীসের এত তাড়া, প্রশ্ন মাহমুদের
    এত তাড়াহুড়ো পাকিস্তানও তো করেনি। ম‍্যাচের পরিস্থিতি বিবেচনায় বাবর আজমের দল শেষ দিকে টি-টোয়েন্টি ঘরানার ব‍্যাটিং করলেও অস্বাভাবিক লাগত না। তবুও তারা খেলে স্বাভাবিক ঢঙেই। আর যেখানে বাংলাদেশের প্রয়োজন ছিল ধীর-স্থির-সাবধানী ব‍্যাটিং, সেখানে আগ্রাসী ক্রিকেটের নেশায় স্বাগতিকরা ছুঁড়ে আসেন একের পর এক উইকেট। তাদের আউটের ধরন মানতেই পারছেন না ‘টিম ডিরেক্টর’ খালেদ মাহমুদ।
  • প্রাইম দোলেশ্বরকে জয়ে ফেরালেন ফজলে মাহমুদ
    মাঝারি স্কোর নিয়েও ব্যর্থতার বৃত্ত ভাঙার আশা জাগিয়েছিল পারটেক্স। তবে বাজে শুরু করা দলকে পথ দেখালেন ফজলে মাহমুদ রাব্বি। বাঁহাতি এই ব্যাটসম্যানের ফিফটিতে জয়ে ফিরল প্রাইম দোলেশ্বর।
  • তেড়ে যাওয়ার ঘটনায় পার পেলেন খালেদ মাহমুদ
    সাকিব আল হাসানের স্টাম্পে লাথি আর আছাড়ের দুটি ঘটনা নিয়ে চর্চা বেশি হয়েছে। এই দুই ঘটনায় শাস্তিও পেয়েছেন মোহামেডান অধিনায়ক। তবে পরস্পরের দিকে তেড়ে যাওয়ার ঘটনায় বেঁচে গেছেন বাঁহাতি এই অলরাউন্ডার, পার পেয়ে গেছেন আবাহনী কোচ খালেদ মাহমুদও।
  • করোনাভাইরাস আক্রান্ত খালেদ মাহমুদ
    শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে ‘টিম লিডার’ খালেদ মাহমুদকে পাচ্ছে না বাংলাদেশ। করোনাভাইরাস পরীক্ষায় পজিটিভ ফল আসায় জৈব সুরক্ষা বলয়ে ঢুকেননি সাবেক এই অধিনায়ক। 
  • পরের টেস্টে ‘অন্যরকম কিছুর’ অপেক্ষায় বাংলাদেশ
    বোলারদের ভোগান্তির টেস্ট শেষ হয়ে গেছে, কিন্তু রয়ে গেছে রেশ। প্রচণ্ড গরমে ব্যাটিং বান্ধব  পিচে একেকটি উইকেটের জন্য মাথা কুটে মরার দশা হয়েছিল দুই দলের বোলারদের। বাংলাদেশের ‘টিম লিডার’ খালেদ মাহমুদের ধারণা, শ্রীলঙ্কা দলেরও পছন্দ হয়নি এমন ব্যাটিং স্বর্গ। দ্বিতীয় টেস্টে তাই অন্যরকম উইকেটের প্রত্যাশা করছে বাংলাদেশ দল।
  • ‘ক্রিকেটাররা অনেক চেষ্টা করে, মাঠে পারফরম্যান্স হচ্ছে না’
    বাংলাদেশের ক্রিকেটারদের চেষ্টায় কোনো কমতি দেখেন না খালেদ মাহমুদ। প্রস্তুতি প্রক্রিয়ায় তার চোখে পড়ে না গলদ। তারপরও মাঠের পারফরম্যান্স কেন হচ্ছে না, এই বিসিবি পরিচালকের কাছেও তা ধাঁধা। তবে তার আশা, শ্রীলঙ্কা সফরে ব্যর্থতার জাল ছিঁড়ে বেরিয়ে আসতে পারবে বাংলাদেশ দল।
  • ‘ঠিক জায়গায়’ বল করে সাকিবের ৪ উইকেট
    লম্বা বিরতি ব্যাটিংয়ে কিছুটা ছাপ ফেলেছে, কিন্তু বোলিংয়ে যেন আগের জায়গাতেই আছেন সাকিব আল হাসান। ২০১৯ বিশ্বকাপের পর প্রথম ওয়ানডে খেলতে নেমে বাঁহাতি স্পিনার নিয়েছেন ৪ উইকেট। ইনিংস শেষে এক প্রতিক্রিয়ায় জানালেন, স্রেফ ঠিক জায়গায় বোলিং করে যাওয়ায় মিলেছে উইকেট।
  • ইয়াসির-আকবরের ব্যাটে জিতল ঢাকা
    শুরুর বাজে ব্যাটিংয়ে চাপে পড়ে যাওয়া বেক্সিমকো ঢাকাকে ফিফটিতে পথ দেখালেন ইয়াসির আলি চৌধুরি। কঠিন সময়ে নেমে ঝড় তুললেন আকবার আলি। বড় রান তাড়ায় রনি তালুকদার ও ফজলে মাহমুদের ব্যাটে লড়াই করছিল মিনিস্টার গ্রুপ রাজশাহী। তাদের থামিয়ে বেক্সিমকো ঢাকাকে টানা দ্বিতীয় জয় এনে দিলেন মুক্তার আলি।
  • ব্যর্থ মাহমুদউল্লাহ, এনামুল-মাহমুদের ব্যাটে রান
    উইকেট ছিল সবুজাভ। শুরুর কঠিন সময় পেরিয়ে দক্ষিণাঞ্চলকে বড় সংগ্রহের ভিত গড়ে দিলেন দুই ওপেনার ফজলে মাহমুদ ও এনামুল হক। শেষ সেশনে দ্রুত কিছু উইকেট নিয়ে যদিও লড়াইয়ে ফিরেছে পূর্বাঞ্চল, তবে দক্ষিণাঞ্চলের রান ছাড়িয়ে গেছে তিনশ। দলের এমন দিনেও অবশ্য নিজেকে মেলে ধরতে পারেননি টেস্ট দলে জায়গা হারানো মাহমুদউল্লাহ।
  • বিপিএলের সম্ভাবনাময়দের ডাকা হবে জাতীয় দলের ক্যাম্পে
    বঙ্গবন্ধু বিপিএলের শুরু থেকে মুগ্ধতা ছড়িয়ে যাচ্ছেন বাঁহাতি পেসার মেহেদি হাসান রানা। নজর কেড়েছেন অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান ও পেসার হাসান মাহমুদ। এমন সম্ভাবনাময় তরুণদের হাইপারফরম্যান্স ইউনিটে (এইচপি) না দিয়ে সরাসরি জাতীয় দলের ক্যাম্পে ডাকার কথা জানালেন নাজমুল হাসান।
  • খেলাঘরের কৌশলে ম্লান মাহমুদের সেঞ্চুরি
    দায়িত্বশীল ব্যাটিংয়ে সেঞ্চুরি তুলে নিলেন ফজলে মাহমুদ। শেষটায় ঝড় তুললেন ইয়াসির আলী চৌধুরী। লড়াইয়ের পুঁজি পেল ব্রাদার্স ইউনিয়ন। রেলিগেশন এড়ানোর লড়াইয়ে থাকা দুই দলের লড়াইয়ে শেষরক্ষা হলো না তাদের। কৌশলী ব্যাটিংয়ে জয় তুলে নিল খেলাঘর সমাজ কল্যাণ সমিতি।
  • ফজলে মাহমুদ-সোহাগের সেঞ্চুরি
    আক্রমণাত্মক ব্যাটিংয়ে সেঞ্চুরি করে ফিরে গেছেন সোহাগ গাজী। অপরাজিত সেঞ্চুরিতে দলকে টানছেন ফজলে মাহমুদ। দুই সেঞ্চুরিতে রংপুরের বড় সংগ্রহের জবাব দিচ্ছে বরিশাল।
  • শ্রীলঙ্কান ক্রিকেটাররা কি গড, প্রশ্ন খালেদ মাহমুদের
    শ্রীলঙ্কার মতো স্পিন প্রধান ও স্পিনে দক্ষ দলের বিপক্ষে বাংলাদেশ টার্নিং উইকেটের পথ বেছে নেওয়ায় আলোচনা-সমালোচনা চলছে অনেক। তবে নিজেদের কৌশলে কোনো গলদ দেখছেন না খালেদ মাহমুদ। বাংলাদেশ দলের টেকনিক্যাল ডিরেক্টরের মতে, শ্রীলঙ্কার বিপক্ষে টার্নিং উইকেট বানানোয় অনুচিত কিছু হয়নি।
  • ক্রিকেটারদেরই ব্যর্থতা দেখছেন টেকনিক্যাল ডিরেক্টর
    বাংলাদেশ দলের ট্রেনিং পদ্ধতি বা কোচিংয়ে কোনো ঘাটতির জায়গা দেখছেন না খালেদ মাহমুদ। দলের টেকনিক্যাল ডিরেক্টরের মতে, আগের চেয়ে এবার কোচিং আরও ভালো হয়েছে। দলের ব্যর্থতার দায় দিচ্ছেন তিনি ক্রিকেটারদের।
  • ‘নোংরা জায়গায়’ থাকতে চান না খালেদ মাহমুদ
    শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ টেস্ট সিরিজে হারার পর চারপাশে যে ধরনের আলোচনা-সমালোচনার ঝড়, তাতে ভীষণ ক্ষুব্ধ খালেদ মাহমুদ। বাংলাদেশ দলের টেকনিক্যাল ডিরেক্টরের মতে, জাতীয় দলের জায়গাটা নোংরা হয়ে গেছে। পরের সিরিজে চালিয়ে যেতে চান না কাজ। বিসিবির এই পরিচালক শূলে চড়ালেন সংবাদমাধ্যমকেও।
  • ক্রিকেট ছাড়া নিঃশ্বাস নেওয়াই কঠিন: খালেদ মাহমুদ
    এক সময় ছিলেন বাংলাদেশ দলের অনুপ্রেরণাদায়ী অধিনায়ক। সীমিত সামর্থ্য নিয়েও চেষ্টা করেছেন নিজেকে ছাড়িয়ে যেতে। পরিচয় ছিল লড়াকু ক্রিকেটার হিসেবে। গত কয়েক বছরে সেই খালেদ মাহমুদের নাম বেশিরভাগ সময়ই এসেছে নানা বিতর্কে। এখন তিনি জাতীয় দলের টেকনিক্যাল ডিরেক্টর, যেটি নিয়েও কম বিতর্ক হয়নি। সেসব প্রশ্নে আবেগপ্রবণ মাহমুদ শোনালেন ক্রিকেটের প্রতি তার নিবেদনের কথা।
  • হাথুরুসিংহের কথা মাথায় রেখেই পরিকল্পনা সাজাবে বাংলাদেশ
    সেই অস্ট্রেলিয়া সিরিজের পর থেকে বাংলাদেশ ভাবছিল শ্রীলঙ্কা সিরিজ নিয়ে। তাই পরিকল্পনার সবকিছুই পুরোপুরি জানা চন্দিকা হাথুরুসিংহের। তিনি শ্রীলঙ্কার প্রধান কোচ হওয়ায় নতুন পরিকল্পনা সাজানো অনিবার্য হয়ে পড়েছে বাংলাদেশের জন্য। খালেদ মাহমুদ জানিয়েছেন, হাথুরুসিংহের কথা মাথায় রেখেই নতুন পরিকল্পনা সাজাবেন তারা।
  • অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব নিতে প্রস্তুত মাহমুদ
    চন্দিকা হাথুরুসিংহের সঙ্গে আলোচনা ফলপ্রসু না হলে বাংলাদেশের পরের সিরিজের জন্য অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে স্থানীয় কাউকে নিয়োগ দিতে পারে বিসিবি। তেমন কিছু হলে দায়িত্ব নিতে আগ্রহী খালেদ মাহমুদ।
  • গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে খালেদ মাহমুদ
    রোববার বিসিবি সভায় থাকার কথা ছিল খালেদ মাহমুদের। কিন্তু ছিলেন না। উল্টো সভা শেষে অন্য পরিচালকরা ছুটে গেলেন তার বাসায়। ততক্ষণে জানা গেছে, গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন সাবেক এই অধিনায়ক ও বোর্ড পরিচালক।
  • প্রস্তুতি ম্যাচ দেখে মিরাজকে আনা
    প্রস্তুতি ম্যাচে রান পেয়েছেন বোর্ড সভাপতি একাদশের পাঁচ বাঁহাতি ব্যাটসম্যান। অফ স্পিনিং অলরাউন্ডার শুভাগত হোম চৌধুরী একমাত্র বোলার হিসেবে সেই ম্যাচে ১০ ওভারের কোটা পূরণ করেও ছিলেন উইকেটশূন্য। দুইয়ের যোগ ফলে প্রথমবারের মতো বাংলাদেশের ওয়ানডে দলে ডাক মিলে মেহেদী হাসান মিরাজের।
  • বাংলাদেশের কোচ হওয়ার স্বপ্ন দেখেন মাহমুদ
    বিসিএল শিরোপার স্বাদ পেয়েছেন, জিতেছেন ঢাকা প্রিমিয়ার লিগ, আরেকটি টি-টোয়েন্টি টুর্নামেন্টও। কোচ হিসেবে বিপিএলের শিরোপা ছিল অধরা। এবার ধরা দিল সেটিও। খালেদ মাহমুদ এগিয়ে চলেছেন, ছুটছেন একটি স্বপ্নের পেছনে। এক দিন হতে চান বাংলাদেশ জাতীয় দলের কোচ।