• ব্যর্থ মাহমুদউল্লাহ, এনামুল-মাহমুদের ব্যাটে রান
    উইকেট ছিল সবুজাভ। শুরুর কঠিন সময় পেরিয়ে দক্ষিণাঞ্চলকে বড় সংগ্রহের ভিত গড়ে দিলেন দুই ওপেনার ফজলে মাহমুদ ও এনামুল হক। শেষ সেশনে দ্রুত কিছু উইকেট নিয়ে যদিও লড়াইয়ে ফিরেছে পূর্বাঞ্চল, তবে দক্ষিণাঞ্চলের রান ছাড়িয়ে গেছে তিনশ। দলের এমন দিনেও অবশ্য নিজেকে মেলে ধরতে পারেননি টেস্ট দলে জায়গা হারানো মাহমুদউল্লাহ।
  • বিপিএলের সম্ভাবনাময়দের ডাকা হবে জাতীয় দলের ক্যাম্পে
    বঙ্গবন্ধু বিপিএলের শুরু থেকে মুগ্ধতা ছড়িয়ে যাচ্ছেন বাঁহাতি পেসার মেহেদি হাসান রানা। নজর কেড়েছেন অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান ও পেসার হাসান মাহমুদ। এমন সম্ভাবনাময় তরুণদের হাইপারফরম্যান্স ইউনিটে (এইচপি) না দিয়ে সরাসরি জাতীয় দলের ক্যাম্পে ডাকার কথা জানালেন নাজমুল হাসান।
  • খেলাঘরের কৌশলে ম্লান মাহমুদের সেঞ্চুরি
    দায়িত্বশীল ব্যাটিংয়ে সেঞ্চুরি তুলে নিলেন ফজলে মাহমুদ। শেষটায় ঝড় তুললেন ইয়াসির আলী চৌধুরী। লড়াইয়ের পুঁজি পেল ব্রাদার্স ইউনিয়ন। রেলিগেশন এড়ানোর লড়াইয়ে থাকা দুই দলের লড়াইয়ে শেষরক্ষা হলো না তাদের। কৌশলী ব্যাটিংয়ে জয় তুলে নিল খেলাঘর সমাজ কল্যাণ সমিতি।
  • ফজলে মাহমুদ-সোহাগের সেঞ্চুরি
    আক্রমণাত্মক ব্যাটিংয়ে সেঞ্চুরি করে ফিরে গেছেন সোহাগ গাজী। অপরাজিত সেঞ্চুরিতে দলকে টানছেন ফজলে মাহমুদ। দুই সেঞ্চুরিতে রংপুরের বড় সংগ্রহের জবাব দিচ্ছে বরিশাল।
  • শ্রীলঙ্কান ক্রিকেটাররা কি গড, প্রশ্ন খালেদ মাহমুদের
    শ্রীলঙ্কার মতো স্পিন প্রধান ও স্পিনে দক্ষ দলের বিপক্ষে বাংলাদেশ টার্নিং উইকেটের পথ বেছে নেওয়ায় আলোচনা-সমালোচনা চলছে অনেক। তবে নিজেদের কৌশলে কোনো গলদ দেখছেন না খালেদ মাহমুদ। বাংলাদেশ দলের টেকনিক্যাল ডিরেক্টরের মতে, শ্রীলঙ্কার বিপক্ষে টার্নিং উইকেট বানানোয় অনুচিত কিছু হয়নি।
  • ক্রিকেটারদেরই ব্যর্থতা দেখছেন টেকনিক্যাল ডিরেক্টর
    বাংলাদেশ দলের ট্রেনিং পদ্ধতি বা কোচিংয়ে কোনো ঘাটতির জায়গা দেখছেন না খালেদ মাহমুদ। দলের টেকনিক্যাল ডিরেক্টরের মতে, আগের চেয়ে এবার কোচিং আরও ভালো হয়েছে। দলের ব্যর্থতার দায় দিচ্ছেন তিনি ক্রিকেটারদের।
  • ‘নোংরা জায়গায়’ থাকতে চান না খালেদ মাহমুদ
    শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ টেস্ট সিরিজে হারার পর চারপাশে যে ধরনের আলোচনা-সমালোচনার ঝড়, তাতে ভীষণ ক্ষুব্ধ খালেদ মাহমুদ। বাংলাদেশ দলের টেকনিক্যাল ডিরেক্টরের মতে, জাতীয় দলের জায়গাটা নোংরা হয়ে গেছে। পরের সিরিজে চালিয়ে যেতে চান না কাজ। বিসিবির এই পরিচালক শূলে চড়ালেন সংবাদমাধ্যমকেও।
  • ক্রিকেট ছাড়া নিঃশ্বাস নেওয়াই কঠিন: খালেদ মাহমুদ
    এক সময় ছিলেন বাংলাদেশ দলের অনুপ্রেরণাদায়ী অধিনায়ক। সীমিত সামর্থ্য নিয়েও চেষ্টা করেছেন নিজেকে ছাড়িয়ে যেতে। পরিচয় ছিল লড়াকু ক্রিকেটার হিসেবে। গত কয়েক বছরে সেই খালেদ মাহমুদের নাম বেশিরভাগ সময়ই এসেছে নানা বিতর্কে। এখন তিনি জাতীয় দলের টেকনিক্যাল ডিরেক্টর, যেটি নিয়েও কম বিতর্ক হয়নি। সেসব প্রশ্নে আবেগপ্রবণ মাহমুদ শোনালেন ক্রিকেটের প্রতি তার নিবেদনের কথা।
  • হাথুরুসিংহের কথা মাথায় রেখেই পরিকল্পনা সাজাবে বাংলাদেশ
    সেই অস্ট্রেলিয়া সিরিজের পর থেকে বাংলাদেশ ভাবছিল শ্রীলঙ্কা সিরিজ নিয়ে। তাই পরিকল্পনার সবকিছুই পুরোপুরি জানা চন্দিকা হাথুরুসিংহের। তিনি শ্রীলঙ্কার প্রধান কোচ হওয়ায় নতুন পরিকল্পনা সাজানো অনিবার্য হয়ে পড়েছে বাংলাদেশের জন্য। খালেদ মাহমুদ জানিয়েছেন, হাথুরুসিংহের কথা মাথায় রেখেই নতুন পরিকল্পনা সাজাবেন তারা।
  • অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব নিতে প্রস্তুত মাহমুদ
    চন্দিকা হাথুরুসিংহের সঙ্গে আলোচনা ফলপ্রসু না হলে বাংলাদেশের পরের সিরিজের জন্য অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে স্থানীয় কাউকে নিয়োগ দিতে পারে বিসিবি। তেমন কিছু হলে দায়িত্ব নিতে আগ্রহী খালেদ মাহমুদ।
  • গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে খালেদ মাহমুদ
    রোববার বিসিবি সভায় থাকার কথা ছিল খালেদ মাহমুদের। কিন্তু ছিলেন না। উল্টো সভা শেষে অন্য পরিচালকরা ছুটে গেলেন তার বাসায়। ততক্ষণে জানা গেছে, গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন সাবেক এই অধিনায়ক ও বোর্ড পরিচালক।
  • প্রস্তুতি ম্যাচ দেখে মিরাজকে আনা
    প্রস্তুতি ম্যাচে রান পেয়েছেন বোর্ড সভাপতি একাদশের পাঁচ বাঁহাতি ব্যাটসম্যান। অফ স্পিনিং অলরাউন্ডার শুভাগত হোম চৌধুরী একমাত্র বোলার হিসেবে সেই ম্যাচে ১০ ওভারের কোটা পূরণ করেও ছিলেন উইকেটশূন্য। দুইয়ের যোগ ফলে প্রথমবারের মতো বাংলাদেশের ওয়ানডে দলে ডাক মিলে মেহেদী হাসান মিরাজের।
  • বাংলাদেশের কোচ হওয়ার স্বপ্ন দেখেন মাহমুদ
    বিসিএল শিরোপার স্বাদ পেয়েছেন, জিতেছেন ঢাকা প্রিমিয়ার লিগ, আরেকটি টি-টোয়েন্টি টুর্নামেন্টও। কোচ হিসেবে বিপিএলের শিরোপা ছিল অধরা। এবার ধরা দিল সেটিও। খালেদ মাহমুদ এগিয়ে চলেছেন, ছুটছেন একটি স্বপ্নের পেছনে। এক দিন হতে চান বাংলাদেশ জাতীয় দলের কোচ।