• সেরা ফিল্ডার: মাশরাফির চোখে এক নম্বর সাকিব
    উত্তরটা যেন তৈরিই ছিল মাশরাফি বিন মুর্তজার। সেরার বাছাইয়ে ভাবনার সাগরে ডুব দিতে হলো না বাংলাদেশের ক্রিকেটের দুই দশকের হৃদ্ধ অভিযাত্রীকে। দেশের সবসময়ের সেরা ফিল্ডার নিয়ে কথোপকথনের শুরুতেই মাশরাফির ঝটপট উত্তর, ‘সেরা তো অবশ্যই সাকিব।’
  • নতুন করে বুঝেছি, জীবন কত সুন্দর: মাশরাফি
    প্রায় দুই দশকের ক্রিকেট ক্যারিয়ারে অসংখ্য চোট-আঘাতের সঙ্গে লড়েছেন মাশরাফি বিন মুর্তজা। ডেঙ্গুতে ভুগেছেন, সড়ক দুর্ঘটনায় পড়েছেন। এবার তার পুরো ভিন্ন এক অভিজ্ঞতা হলো কোভিড-১৯ রোগের সঙ্গে। ঝঞ্ঝা-বিক্ষুব্ধ ক্যারিয়ারে যিনি হয়ে উঠেছেন হার না মানা মানসিকতার প্রতীক, সেই মাশরাফি জানালেন, করোনাভাইরাসের সঙ্গে লড়াইয়ের সময়টায় জীবনকে তিনি চিনেছেন নতুন করে।
  • কোভিড ১৯: সেরে উঠেছেন মাশরাফি
    শনাক্ত হওয়ার ২৪ দিন পর কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে উঠেছেন মাশরাফি বিন মুর্তজা। তার ছোট ভাই মোরসালিন বিন মুর্তজার করোনাভাইরাস পরীক্ষার ফলও এসেছে নেগেটিভ। তবে আবারও মাশরাফির স্ত্রী সুমনা হকের পরীক্ষার ফল এসেছে পজিটিভ।
  • সেরা ফিল্ডার: এনামুল জুনিয়রের পছন্দ মাশরাফি-জুনায়েদ
    মাশরাফি বিন মুর্তজার নেতৃত্ব নিয়ে আলোচনা তো চলে হরদম। বোলিংয়ের কথাও হয় প্রচুর, টুকটাক উঠে আসে ব্যাটিং। এনামুল হক জুনিয়রের মতে, এসব নিয়ে আলোচনা বেশি বলেই মাশরাফির ফিল্ডিং পড়ে থাকে আড়ালে। বাংলাদেশের সবসময়ের সেরা ফিল্ডার হিসেবে এনামুল বেছে নিয়েছেন মাশরাফিকে। পাশাপাশি সেরা হিসেবে এই বাঁহাতি স্পিনারের আরেক পছন্দও বেশ কৌতুহল জাগানিয়া, জুনায়েদ সিদ্দিক।
  • সবাই মিলে লড়াই চালিয়ে যাব: মাশরাফি
    মাশরাফি মুর্তজা কোভিড-১৯ পজিটিভ হওয়ার পর কেবল ৯ দিন চলছে। এর মধ্যেই রোববার কিছু সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে, তিনি নেগেটিভ। শেষ পর্যন্ত সামাজিক যোগাযোগ মাধ্যমে মাশরাফি নিশ্চিত করতে বাধ্য হলেন, পজিটিভ হওয়ার পর তিনি আর পরীক্ষাই করাননি। তবে বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়ক জানালেন, তিনি ভালো আছেন। আহবান জানালেন সবাই মিলে লড়াই চালিয়ে যাওয়ার।
  • মাশরাফি-নাজমুলদের জন্য সতীর্থদের প্রার্থনা
    কোভিড-১৯ রোগে তিন ক্রিকেটারের আক্রান্ত হওয়ার খবর নাড়িয়ে দিয়েছে ক্রিকেটাঙ্গনকে। মাশরাফি বিন মুর্তজা, নাফিস ইকবাল ও নাজমুল ইসলাম অপুর জন্য প্রার্থনা করছেন সতীর্থ ক্রিকেটাররা, দোয়া চেয়েছেন দেশের সবার কাছে।
  • করোনাভাইরাসে আক্রান্ত মাশরাফি
    কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়ক ও নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা।
  • নড়াইলে নমুনা সংগ্রহের সঙ্কট সমাধানে মাশরাফির উদ্যোগ
    নড়াইলে করোনাভাইরাসের নমুনা সংগ্রহের সঙ্কট সমাধানে এগিয়ে এলেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য ও জাতীয় ক্রিকেট দলের সফলতম ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।
  • মাঠ থেকে দেখা: শততম ওয়ানডের জনসমুদ্রে ভারত-বধ
    ৪৫ হাজার দর্শকে ঠাসা গ্যালারি যেন টগবগ করে ফুটছিল উত্তেজনায়। শেষ জুটিতে ভারত এগিয়ে যাচ্ছিল জয়ের দিকে। গ্যালারিতে তখন অনিশ্চয়তার ঢেউ। মাঠে বসেই প্রবল উৎকণ্ঠায় ছিলেন মোহাম্মদ খাইরুল আমিন। দেশের মাটিতে অধরা জয়ের দেখা মিলবে? নাকি ফিরতে হবে স্বপ্ন ভাঙার যন্ত্রণা নিয়ে! অবশেষে আফতাব আহমেদের দুর্দান্ত এক থ্রোয়ে রুদ্ধশ্বাস অপেক্ষার অবসান। বঙ্গবন্ধু স্টেডিয়ামের জনসমুদ্রে বয়ে গেল যেন উল্লাসের সুনামী। যে এক অবিশ্বাস্য ক্ষণ!
  • রোডসকে না রাখার কারণ খুঁজে পান না মাশরাফি
    বাংলাদেশ ক্রিকেটে স্টিভ রোডস অধ্যায় শেষ হয়েছে এক বছর হতে চলল। তবে পেছন ফিরে তাকিয়ে এখনও সেটির কোনো কারণ খুঁজে পান না মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়কের মতে, ফলাফলের বিচারে রোডস ছিলেন সবচেয়ে সফল কোচদের একজন।
  • ‘কঠিন সময়েও ঈদ হোক স্পেশাল’
    সময়টা এখন কঠিন। এবার ঈদে খুশি যত আছে, তার চেয়ে বেশি আছে যেন চাপা আতঙ্ক। আড়াল থেকে চোখ রাঙাচ্ছে মৃত্যু। তবে জীবনের আয়োজনও থেমে নেই। মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহিমরা যেমন বলছেন, এই পরিস্থিতিকে ইতিবাচকভাবে কাজে লাগিয়ে ঈদকে আনন্দময় করে তুলতে।
  • ‘ভক্তরাও যেন জেন্টলম্যান হন’, মাশরাফি-তামিমদের অনুরোধ
    কেউ মাশরাফিয়ান, কেউ সাকিবিয়ান, কেউবা মুশফিকিয়ান বা রিয়াদিয়ান। এমনকি মিরাজিয়ানও চোখে পড়ে। প্রিয় তারকার সঙ্গে নিজেদের পরিচয় মিশিয়ে দেন তারা। কিন্তু তাদের অনেককেই দেখা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে কাঁদা ছোড়াছুড়ি করতে। এক ক্রিকেটারের ভক্ত অন্য ক্রিকেটার বা তার ভক্তদের গালিগালাজ বা খাটো করায় মেতে ওঠেন প্রায়ই। এসব বন্ধ করতে ভক্তদের প্রতি অনুরোধ করলেন জাতীয় দলের চার সিনিয়র ক্রিকেটার।
  • মাশরাফি যেদিন গতির ঝড় তুলেছিলেন
    অসংখ্য চোটের ছোবল আর অনেক আঘাতে মাশরাফি বিন মুর্তজা হয়ে গেছেন স্রেফ মিডিয়াম পেসার। অনেকেরই জানা নেই, কিংবা মনে থাকে না, একসময় তিনি ছিলেন গতি তারকা। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে গতিময় বোলারদের একজন তিনি। সেই স্মৃতি কিছুটা ফিরিয়ে আনলেন তামিম ইকবাল। মাশরাফির কাছ থেকে তামিম শুনলেন সবচেয়ে গতিময় স্পেলের গল্প।
  • বাংলাদেশ দলের ‘হেড শেফ’ মুশফিক
    উইকেটের সামনে-পেছনে এমনিতেই গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হয় মুশফিকুর রহিমকে। তবে মাঠের বাইরেও তার ওপরে থাকে আরেকটি গুরু দায়িত্ব। ক্রিকেটাররা যখন আয়োজন করে নিজেরা রান্না করেন, সেখানে মূল রাঁধুনি থাকেন তিনি।
  • তামিম কাকে বাঁচাবেন, মাশরাফি না মুশফিক?
    যে অস্ত্রে তামিম ইকবাল নানা সময়ে ঘায়েল করে আসছেন দলের অনেককে, সেটিই এবার বুমেরাং হয়ে ফিরে এলো তার কাছে! তাকে বিপাকে ফেলে দিল মাহমুদউল্লাহর প্রশ্ন, ডুবন্ত নৌকা থেকে একজনকে বাঁচানোর সুযোগ থাকলে কাকে বাঁচাবেন, মাশরাফি বিন মুর্তজা নাকি মুশফিকুর রহিম? ফাঁদে আটকা পড়ে অসহায় কণ্ঠে তামিম দিলেন উত্তর।
  • ব্রেসলেটের ৪২ লাখ টাকায় যাদের সহায়তা করবেন মাশরাফি
    দেড় যুগের সঙ্গী ব্রেসলেট নিলামে তুলে যে ৪২ লাখ টাকা এসেছে, সেটিকে উপযুক্ত জায়গায় কাজে লাগানোর পরিকল্পনা চূড়ান্ত করেছেন মাশরাফি বিন মুর্তজা। বড় একটি অংশ খরচ করা হবে তার নিজ জেলা নড়াইলে। এছাড়া ঢাকার ৮০ জন ক্রিকেট কোচকে, ডাকসু ও রক্তদাতাদের সংগঠনে দেওয়া হবে কিছু অংশ।
  • ‘পোলাও-বিরিয়ানির পর পান্তা ভাত কেন’, তামিমকে মাশরাফি
    বিশ্ব ক্রিকেটের বড় তারকাদের সঙ্গে শো করার পর দেশের ক্রিকেটারদের নিয়ে শো করার আয়োজন করা হলো, তামিম ইকবালকে সেই প্রশ্ন নিজের স্বভাবসুলভ মজার ঢংয়ে করলেন মাশরাফি বিন মুর্তজা। উত্তরও মজা করেই দিলেন তামিম ইকবাল।
  • ‘মাশরাফির স্মারক অমূল্য, ৪২ লাখ টাকা স্রেফ সম্মানের চেষ্টা’
    দেড় যুগ ধরে মাঠের ভেতরে-বাইরে মাশরাফি বিন মুর্তজার অসংখ্য লড়াইয়ের স্বাক্ষী ব্রেসলেট, এটিকে কী টাকার অঙ্কে ধারণ না করা যায়! নিলামে এই ব্রেসলেট কিনে নেওয়া সংগঠন বিএলএফসিএর চেয়ারম্যান মমিন ইউ ইসলাম বলছেন, ‘অমূল্য’ এই স্মারক তারা চড়া মূল্যে কিনেছেন মাশরাফির প্রতি সম্মান জানাতেই।
  • ‘অসম্ভব ভালো লাগছে’ মাশরাফির, সহায়তা হবে নড়াইলের বাইরেও
    অনেক প্রত্যাশা নিয়ে প্রিয় সঙ্গীকে নিলামে তুলেছিলেন মাশরাফি বিন মুর্তজা। তবে শেষ পর্যন্ত যত বড় টাকার অঙ্ক মিলল, তার আশাও ছিল না তত বড়। ব্রেসলেটের নিলাম থেকে যে মূল্য ও সম্মান পেয়েছেন, তাতে দারুণ অভিভূত মাশরাফি। জানিয়েছেন, শুধু নিজ এলাকা নড়াইলে নয়, এই অর্থ থেকে সহায়তা করা হবে নড়াইলের বাইরেও।
  • ৪২ লাখে বিক্রি মাশরাফির ব্রেসলেট
    স্টিলের সামান্য এক ব্রেসলেট, মাশরাফি বিন মুর্তজার সঙ্গী হয়ে সেটিই হয়ে উঠেছে অসামান্য। মাশরাফির ১৮ বছরের সুখ-দুঃখের সঙ্গী সেই ব্রেসলেটের ওজন কতটা, বোঝা গেল নিলামে। যেটির ভিত্তিমূল্য ছিল ৫ লাখ টাকা, নিলামে তুমুল আগ্রহ ও লড়াই শেষে সেই ব্রেসলেট বিক্রি হলো ৪২ লাখ টাকায়!
  • যে কারণে নিলামে মাশরাফির দেড় যুগের ‘সুখ-দুঃখের সাথী’
    স্টিলের একটি ব্রেসলেট, তাতে ইংরেজি অক্ষরে খোদাই করে লেখা ‘মাশরাফি।’ প্রায় ১৮ বছর আগে এক বন্ধুর মামাকে দিয়ে বানিয়ে নিয়েছিলেন মাশরাফি বিন মুর্তজা। এরপর থেকে তিনি সেটি হাত থেকে খুলেছেন কম সময়ই। মাশরাফির নিজের ভাষায়, এটি তার ‘সব সময়ের সুখ-দুঃখের সাথী।’ নিজের সবচেয়ে প্রিয় জিনিসগুলোর একটি সেই ব্রেসলেট নিলামে তুলেছেন মাশরাফি। উদ্দেশ্য, বড় পরিসরে ও দীর্ঘ সময় ধরে করোনাভাইরাস দুর্গতদের সহায়তা করা।
  • তামিমের জন্য মাশরাফির নেতৃত্বের ক্লাস
    একজন বাংলাদেশের সফলতম অধিনায়ক, নেতৃত্বের গৌরবময় অধ্যায় শেষে মাত্রই ছেড়েছেন দায়িত্ব। আরেকজন তার উত্তরসূরি, দায়িত্ব পেয়েছেন পূর্বসূরির সাফল্যের ধারাকে আরও সামনে এগিয়ে নেওয়ার। এমন দুইজন যখন কথা বলছেন লম্বা সময়, নেতৃত্বের আলোচনা তো থাকবেই। মাশরাফি বিন মুর্তজা ও তামিম ইকবালের অনলাইন আড্ডায়ও অনেকটা সময় জুড়ে থাকল নেতৃত্ব। তামিমকে মাশরাফি পরামর্শ দিলেন, কোন পথে এগিয়ে চলা উচিত।
  • মাশরাফির রুমের আড্ডাটা যেন থাকে, আকুতি তামিমের
    মাশরাফি বিন মুর্তজা যখন অধিনায়ক ছিলেন, তার হোটেল কক্ষ সবার জন্য ছিল অবারিত। ২৪ ঘণ্টা সেখানে প্রবেশাধিকার ছিল সবার। অধিনায়কের কক্ষ ছিল আড্ডা, হাসি, মজার কেন্দ্রস্থল।  এখন মাশরাফি আর অধিনায়ক নেই। ‘কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই’, গানের সুর যেন এখনই শুনতে পাচ্ছেন তামিম ইকবাল। বাংলাদেশের নতুন ওয়ানডে অধিনায়কের তাই আকুতি, মাশরাফির রুমের আড্ডাটা যেন থাকে।
  • নিজে কম খেয়ে তামিমের জন্য টাকা জমাতেন নাফিস
    ক্রিকেটের সব ভাইদের গল্পটা স্টিভ ওয়াহ, মার্ক ওয়াহদের মত হয় না। নাফিস ইকবাল ও তামিম ইকবাল যেমন আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে পারেননি একসঙ্গে। তবে ক্রিকেট মাঠে একসঙ্গে রূপকথা রচনা করতে না পারলেও মাঠের বাইরে তাদের আছে চমকে দেওয়া গল্প। দুজনকেই খুব কাছ থেকে দেখার অভিজ্ঞতায় মাশরাফি বিন মুর্তজা জানালেন, নাফিসের অবিশ্বাস্য ত্যাগের কারণেই আজকের এই পর্যায়ে আসতে পেরেছেন তামিম।
  • ‘দলের জন্য সবচেয়ে বেশি ত্যাগ স্বীকার করেছে রিয়াদ’
    নামের পাশে থাকতে পারত ৭-৮ হাজার রান। পরিসংখ্যান হতে পারত আরও সমৃদ্ধ। কিন্তু নিজের অর্জনের হাতছানিকে মাহমুদউল্লাহ উপেক্ষা করেছেন দলের কথা ভেবে। মাশরাফি বিন মুর্তজার মতে, দলের জন্য খেলতে গিয়ে নিজের ক্যারিয়ারের অনেক রান হারিয়েছেন মাহমুদউল্লাহ। বাংলাদেশ ক্রিকেটের জন্য এমন ত্যাগ আর কেউ করেনি।
  • মাশরাফির সামনে যে ভুল করেন আন্দ্রে রাসেল
    সময়ের সবচেয়ে বিধ্বংসী ব্যাটসম্যানদের একজন আন্দ্রে রাসেল। দুনিয়া জুড়ে তাবত বোলারদের মনে ভীতির সঞ্চার হয় ব্যাট হাতে তাকে ক্রিজে দেখলে। সেই রাসেলই খুব একটা সুবিধা করতে পারেন না মাশরাফি বিন মুর্তজার সামনে। কীভাবে এমন বিপজ্জনক ব্যাটসম্যানকে মিইয়ে রাখতে পারেন মাশরাফি? জানালেন তিনি নিজেই।
  • মাশরাফির কাছে সাকিব-তামিমরা ‘ভাইয়ের মতো’
    মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বের শেষ ম্যাচ শেষে তাকে কাঁধে তুলে মাঠ প্রদক্ষিণ করেছিলেন তামিম ইকবাল। সেটি নিয়ে তামিমের গর্বের শেষ নেই। মাশরাফির গর্বও তামিমদের নিয়েই। সাকিব-তামিম-মুশফিক-মাহমুদউল্লাহদের সঙ্গে খেলতে পারাকে নিজের বড় প্রাপ্তি মানেন বাংলাদেশের সফলতম অধিনায়ক।
  • ‘আপনার জ্বিনটা আমি কোথায় পাই’, মাশরাফিকে তামিম
    মাশরাফি বিন মুর্তজা দলকে যেখানে রেখে যাচ্ছেন, সেখান থেকে এগিয়ে নেওয়ার আত্মবিশ্বাস আছে তামিম ইকবালের। কিন্তু বাংলাদেশের সদ্য বিদায়ী ওয়ানডে অধিনায়কের একটি সম্পদ খুব করে পেতে চান নতুন অধিনায়ক। মাশরাফির সঙ্গে থাকা জ্বিন!
  • ‘মেসি, রোনালাদো, বিরাট, ফেদেরার… আসল খেলা এখন কোভিড-১৯’
    বিশ্বজুড়ে সব খেলাধুলা থমকে গেছে। ভাইরাসের কাছে অসহায় যেন সবাই। বিশ্ব ক্রীড়াঙ্গনের বড় বড় তারকারা এখন উপলব্ধি করতে পারছেন, মাঠে বা কোর্টে নিজেকে উজার করে তাদের যে লড়াই, শেষ পর্যন্ত সেটি স্রেফ একটি খেলাই। মাশরাফি বিন মুর্তজার বিশ্বাস, করোনাভাইরাসের এই দুর্যোগের সময়ে এটিই ক্রীড়া জগতের বড় শিক্ষা।
  • মনকে বশ করাই মাশরাফি-তামিমদের বড় চ্যালেঞ্জ
    মাঠের ডাক তো আছেই। মন ছুটে যায় সেই টানে। ঘরে পড়ে থাকা ব্যাট-বল যেন আগের চেয়ে বেশি আকর্ষণ করছে। ক্রিকেটের বাইরে বন্ধু-আড্ডা-ঘোরাফেরা তো আছেই। এই অস্বাভাবিক সময়ে স্বাভাবিক সবকিছুর টান যেন আরও প্রবলভাবে অনুভব করছেন ক্রিকেটাররা। ঘরবন্দি এই সময়ে সবচেয়ে বড় চ্যালেঞ্জ মনকে মানানো। কঠিন সেই কাজ কে কিভাবে করছেন, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে সেই গল্প শোনালেন ক্রিকেটারদের কয়েক জন।
  • দেড় হাজার পরিবারের জন্য মাশরাফি পরিবারের খাদ্য সহায়তা
    ক্রিকেটারদের সম্মিলিত উদ্যোগে অবদান রেখেছেন মাশরাফি বিন মুর্তজা। তবে জনপ্রতিনিধি হিসেবেও তো তার দায়িত্ব আছে! করোনাভাইরাসের প্রভাবে সৃষ্ট এই সঙ্কটের সময়ে মাশরাফি ও তার পরিবারের উদ্যোগে খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে দেড় হাজারের বেশি পরিবারকে।
  • করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ২৭ ক্রিকেটার
    সামাজিক যোগাযোগ মাধ্যমে সচেতনতামূলক প্রচারণা ক্রিকেটাররা নিয়মিতই করছেন। তবে সেটুকুতেই থেমে থাকছে না করোনাভাইরাসের বিরুদ্ধে তাদের লড়াই। ২৭ ক্রিকেটার মিলে উদ্যোগ নিচ্ছেন তহবিল গঠন করে আর্থিক সহায়তার।
  • বিপদে সবার আগে মাশরাফিকেই মনে করবেন তামিম
    দুজনের সম্পর্ক বেশ ঘনিষ্ঠ। বয়সের ব্যবধান ছাপিয়ে দুজনের বন্ধুত্বের গভীরতাও অনেক। জাতীয় দলের সফরগুলিতে গল্প, আড্ডা, ঘোরাঘুরিতে একসঙ্গে অনেক সময় কাটান মাশরাফি বিন মুর্তজা ও তামিম ইকবাল। দুজনকে এবার মিলিয়ে দিয়েছে দায়িত্বও। মাশরাফির নেতৃত্বে ওয়ানডে ক্রিকেটে নতুন উচ্চতায় উঠেছিল বাংলাদেশ। সেই মশাল এখন এগিয়ে নেওয়ার ভার তামিমের ওপর। অভিজ্ঞ ওপেনারের বিশ্বাস, এই অভিযানে তিনি সবসময় ছায়া হিসেবে পাবেন মাশরাফিকে।
  • মাশরাফি জেদি, পেছনে হটার লোক নয়: বিসিবি সভাপতি
    নেতৃত্ব ছাড়ার পর ক্রিকেটার হিসেবে মাশরাফি বিন মুর্তজার ক্যারিয়ারের গতিপথ নিয়ে সংশয়ের অবকাশ আছে যথেষ্টই। বিসিবি সভাপতি নাজমুল হাসানও ঠিক নিশ্চিত নন সদ্য বিদায়ী অধিনায়কের দলে থাকা নিয়ে। তবে বরাবরই হার না মানা মানসিকতার মাশরাফি যদি সেরা বোলারের মতো পারফর্ম করেন, মোটেও অবাক হবে না বিসিবি প্রধান।
  • অধিনায়ক মাশরাফির যে গুণ আয়ত্ত্ব করতে চান মাহমুদউল্লাহ
    দলকে কীভাবে সামলাতে হয়, সামনে এগিয়ে নিতে হয়, সতীর্থদের উদ্দীপ্ত করতে হয়, মাশরাফি বিন মুর্তজা যেন একটা পূর্ণাঙ্গ প্যাকেজ। অধিনায়কত্বের একটা উদাহরণ তিনি তৈরি করে দিয়েছেন বলে মনে করেন মাহমুদউল্লাহ। নিজের চিন্তাধারা দিয়ে তিনিও একইভাবে এগিয়ে নিতে চান দলকে।
  • মাশরাফির শেষ চ্যালেঞ্জ, শেষের আনন্দ
    অধিনায়ক হিসেবে মাশরাফি বিন মুর্তজার শেষ সংবাদ সম্মেলনের প্রথম কথা, ‘ভালো লাগছে…।’ মুখে হাসিতেও যেন সেই ভালো লাগার প্রকাশ। ভারমুক্তির স্বস্তি। চাপ মুক্তির অনুভূতি। বাংলাদেশের বাস্তবতায় সাড়ে ৫ বছর অধিনায়কত্ব করা মানে দীর্ঘ এক যুদ্ধ। শরীর আর মনের নিত্য ধকল। অবশেষে সেই লড়াইয়ে ক্ষান্তি। এবার নির্ভার হয়ে কিছুদিন খেলে যাওয়ার পালা। সেখানে চ্যালেঞ্জ আছে বটে। তবে বন্ধুর পথচলাতেই মাশরাফি খুঁজে নিচ্ছেন আনন্দ।
  • ছবিতে অধিনায়ক মাশরাফির বিদায়
    অধিনায়ক হিসেবে শেষ ম্যাচ খেলে ফেললেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশের সফলতম অধিনায়ককে সতীর্থ-সমর্থকরা বিদায় জানিয়েছেন নানা আয়োজনে। প্রত্যেকের অবদানে অনেকগুলো রেকর্ড গড়ে শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে দল পেয়েছে বড় জয়। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের সমর্থকরেও নানান সাজে এসেছিলেন প্রিয় তারকাকে বিদায় জানাতে। স্থিরচিত্রে ধরা পড়া তেমন কিছু মুহূর্ত। ছবি: বিসিবি ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
  • হাথুরুসিংহেকে এগিয়ে রাখছেন মাশরাফি
    জাতীয় দলে অনেক কোচ পেয়েছেন মাশরাফি বিন মুর্তজা। অনেকের সঙ্গে কাজ করেছেন নিবিড়ভাবে। তাদের মধ্য থেকে চন্দিকা হাথুরুসিংহেকে এগিয়ে রাখলেন বিদায়ী অধিনায়ক।
  • মাশরাফির ভালো লাগে কোহলি ও লিটনের ব্যাটিং
    ব্যাটিংয়ের টেকনিক, স্কিল, এসবের বাইরেও কিছু ব্যাপার থাকে। সৌন্দর্য, নান্দনিকতা, চোখ ও মনকে প্রশান্তি দেওয়া। মাশরাফি বিন মুর্তজা সেই অনুভূতিগুলোর পরশ পান বিরাট কোহলি ও লিটন দাসের ব্যাটিং দেখে। দুজনের ব্যাটিংই খুব ভালো লাগে বাংলাদেশের বিদায়ী ওয়ানডে অধিনায়কের কাছে।
  • এখন ভাবনাজুড়ে কেবল খেলোয়াড় মাশরাফি
    অধিনায়কত্ব ছাড়ার পর নিজেকে ভারমুক্ত মনে করছেন মাশরাফি বিন মুর্তজা। দল নিয়ে আর কোনো ভাবনা নেই। এখন স্রেফ নিজেকে নিয়েই ভাবার সুযোগ দেশের সফলতম ওয়ানডে বোলারের সামনে।
  • মনে হচ্ছিল যেন ভুল না করি: মাশরাফি
    অধিনায়কত্বের শেষ ম্যাচ। ম্যাচ থেকে অধিনায়কের মনোযোগ সরে যেতে পারত। সতীর্থরা আবেগে ভেসে যেতে পারতেন, করতে পারতেন ভুল। নেতৃত্বের বিদায়ী ম্যাচে শেষবার মাঠে নেমে মাশরাফি বিন মুর্তজা বারবার নিজেকে একটা কথাই বলছিলেন, কোনো ভুল যেন না হয়।
  • নেতৃত্বের বিদায়ী ম্যাচের পর নির্ভার মাশরাফি
    কাঁধ থেকে নেমে গেছে বিশাল বড় দায়িত্ব। অধিনায়কত্ব অধ্যায়ের শেষ হয়েছে রেকর্ড রাঙা জয় দিয়ে। আছে অধিনায়ক হিসেবে মাইলফলকের কীর্তি। সব মিলে বিদায়ক্ষণটা ‘অসম্ভব ভালো লাগছে মাশরাফি বিন মুর্তজার।
  • সাকিব থাকলে আরও ভালো লাগত: মাশরাফি
    একসঙ্গে দীর্ঘদিন খেললেও নেতৃত্ব ছাড়ার ম্যাচে পেলেন না সাকিব আল হাসানকে। সবার মাঝে দেশসেরা এই ক্রিকেটারকে মিস করেছেন মাশরাফি বিন মুর্তজা। জানিয়েছেন, সাকিব থাকলে আরও বেশি ভালো লাগত তার।
  • সবার জার্সির পেছনে মাশরাফি, সামনে ‘থ্যাঙ্ক ইউ ক্যাপ্টেন’
    অপেক্ষা ছিল কেবল ম্যাচ শেষ হওয়ার। সেই মুহূর্ত আসতেই সবার মধ্যমণি মাশরাফি বিন মুর্তজা। জয়ের পর মাঠেই ‘হাই ফাইভ’, আলিঙ্গন তো ছিলই। মাঠের বাইরে যেতেই মাশরাফিকে কাঁধে তুলে নিলেন তামিম ইকবাল। চলল মাঠ প্রদক্ষিণ। সবচেয়ে বড় চমক এরপরই। দলের সবার পরনে মাশরাফির নামে জার্সি!
  • রেকর্ডের মালায় অধিনায়ককে তামিম-লিটনের অর্ঘ্য
    উইকেটে লিটন দাস, ড্রেসিং রুমের সামনে মাশরাফি বিন মুর্তজা। লিটনের ফিফটির পর মাশরাফি দুই হাত প্রসারিত করে ইশারা দিলেন, ‘বড় করতে হবে ইনিংস…।’ দুবাইয়ে ২০১৮ এশিয়া কাপের ফাইনালের দৃশ্য হয়তো ভোলার নয় কখনোই। লিটন সেদিন ফিফটির পর জীবন পেয়ে উপহার দিয়েছিলেন দুর্দান্ত এক সেঞ্চুরি। এবার মাশরাফির নেতৃত্বের শেষ ম্যাচে লিটন উপহার দিলেন আরেকটি বড় ইনিংস। পেছনে ফেললেন আগের ম্যাচেই গড়া তামিম ইকবালের রেকর্ড। প্রিয় অধিনায়কের বিদায় দুর্দান্ত সেঞ্চুরিতে রাঙালেন তামিমও।
  • ‘মাশরাফিতে আরেকবার, মাশরাফিতে শেষবার…’
    ‘লাল সবুজের বেশে, খেলছে বাংলাদেশ… ক্যাপ্টেন-লিডার-লিজেন্ড, ওয়ান অ্যান্ড ওনলি ম্যাশ…।’ দেশের মাটিতে বাংলাদেশের ম্যাচ মানেই গ্যালারিতে ‘দৌড়া বাঘ আইলো’ গ্রুপের কণ্ঠে শোনা যায় এই গান। বাংলাদেশ ক্রিকেটের একনিষ্ঠ সমর্থক এই গ্রুপের সদস্য ইলাহি শুভ বললেন, ‘হয়তো আজকেই শেষবার এই গান গাইব আমরা। গলা ছেড়ে গাইব, হৃদয় দিয়ে গাইব। এই গানে অধিনায়ককে সম্মান জানাতেই আমরা আজকে এসেছি।’
  • সবার প্রিয় ‘মাশরাফি ভাই’ হয়ে সারাটা জীবন থাকবেন: সাকিব
    দীর্ঘ সময় দুজন খেলেছেন কাঁধে কাঁধ মিলিয়ে। এই ম্যাচেও হয়তো খেলতেন একসঙ্গেই। কিন্তু নিষেধাজ্ঞার কারণে সাকিব আল হাসান রয়েছেন মাঠের বাইরে। অধিনায়ক হিসেবে মাশরাফি বিন মুর্তজার শেষ ম্যাচে তাই মাঠে নেই বাঁহাতি অলরাউন্ডার। তবে অধিনায়কের বিদায় অন্য সতীর্থদের মতো ছুঁয়ে গেছে তাকেও। মাশরাফিকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে আবেগঘন এক স্ট্যাটাস দিয়েছেন বাংলাদেশের সেরা ক্রিকেটার।
  • মাশরাফি থাকবেন ধ্রুবতারা হয়েই
    সেদিনও বাংলাদেশ দলের অনুশীলন চলছিল। ২০১৪ সালের সেপ্টেম্বর। অনুশীলনের আগে মাশরাফি মুর্তজাকে ডেকে নিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। প্রস্তাব দিলেন অধিনায়ক হওয়ার। বৃহস্পতিবার দলের আরেকটি অনুশীলন সেশনের আগে নাজমুল হাসানকে ফোনে মাশরাফি জানালেন, এবার নামাতে চান ভার। মাঝের সময়টুকুতেই এসেছে বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে গৌরবময় অধ্যায়। যার অন্যতম নির্মাতা অধিনায়ক মাশরাফি।
  • অধরা শিরোপা জিততে আবাহনীতে মুশফিক
    বিশ্বকাপ প্রস্তুতির জন্য ঢাকা প্রিমিয়ার লিগের গত আসরে খেলেননি। দেশের প্রধান ওয়ানডে টুর্নামেন্টে মুশফিকুর রহিম এবার খেলবেন শিরোপাধারী আবাহনী লিমিটেডের হয়ে। দলবদলের পর অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যান জানালেন দলের শিরোপা ধরে রাখায় অবদান রাখতে উজাড় করে দিবেন নিজেকে।
  • খেলা ছাড়লেও ক্রিকেটে থাকবেন মাশরাফি
    নেতৃত্ব ছেড়ে দিয়েছেন। সময়ের দাবি মেনে একটা সময় ছেড়ে দিতে হবে খেলাও। তবে ক্রিকেটের সঙ্গে কখনও সম্পর্ক ছিন্ন করবেন না মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশের সফলতম অধিনায়ক জানালেন, ভবিষ্যতে তার পরিকল্পনায় প্রাধান্য পাবে ক্রিকেট।
  • পরের অধিনায়ক যেন ২০২৩ বিশ্বকাপের জন্য হয়: মাশরাফি
    নিজের কাজটুকু মাশরাফি বিন মুর্তজা করে রাখলেন। এবার তিনি আগ্রহ ভরে তাকিয়ে বিসিবির দিকে। বিদায়ী অধিনায়কের চাওয়া, নতুন অধিনায়ককে যেন দায়িত্ব দেওয়া হয় ২০২৩ বিশ্বকাপকে মাথায় রেখে।
  • হাল ছাড়ার ভাবনা নেই প্রতিকূলতাকে ভালোবাসা মাশরাফির
    হাল ছাড়া কাকে বলে জানেন না মাশরাফি বিন মুর্তজা। বরং বড় বড় ধাক্কা সামলে কীভাবে ঘুরে দাঁড়াতে হয় আছে তার প্রমাণ। ছোট-বড় অসংখ্য চোট থামিয়ে দিতে পারেনি তাকে। দুই হাঁটুতে সাতটি বড় অস্ত্রোপচারের ধকল সামলে ১৯ বছর ধরে খেলছেন আন্তর্জাতিক ক্রিকেট। আরেকটি পরীক্ষার সামনে দাঁড়িয়ে দেশের সফলতম ওয়ানডে বোলার। এখানে থামবেন? মনে করিয়ে দিলেন, হাল ছাড়া তার রক্তেই নেই।
  • ‘মুশফিককে হাস্যরসের পর্যায়ে নেওয়া উচিত নয়’
    জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ওয়ানডেতে আলোচনার কেন্দ্রে থাকতে পারত মুশফিকুর রহিমকে ঘিরে জটিলতা। কিন্তু মাশরাফি মুর্তজার নেতৃত্ব ছাড়ার ঘোষণায় অনেকটাই আড়াল হয়ে গেছে তা। তার পরও অধিনায়কের সংবাদ সম্মেলনে এলো মুশফিকের প্রসঙ্গ। মাশরাফি নিজে থেকেই বললেন, মুশফিককে প্রাপ্য সম্মানটুকু দেওয়া উচিত।
  • ‘ভারতের কাছে ১ রানে হারের রাত ছিল বীভৎস’
    জয়ের জন্য শেষ ৩ বলে প্রয়োজন ২ রান। ক্রিজে অভিজ্ঞ দুই ব্যাটসম্যান। অথচ সহজ সমীকরণ মেলাতে না পেরে অবিশ্বাস্যভাবে ম্যাচ হেরে যায় বাংলাদেশ। মাশরাফি বিন মুর্তজা জানালেন, ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে সেই হারের রাতটা ছিল অধিনায়ক হিসেবে তার জন্য সবচেয়ে কষ্টের সময়।
  • সকালে মাশরাফির ভাবনা ‘ইটস এনাফ’, মাঠে এসে চূড়ান্ত সিদ্ধান্ত
    বিসিবির কেন্দ্রীয় চুক্তি থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন কিছুদিন আগে। নেতৃত্ব থেকে সরে যাওয়ার ভাবনাও মাশরাফি মুর্তজার মনে দোলা দিচ্ছিল কিছুদিন ধরেই। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জুড়ে চলেছে সেই দোলাচল। শেষ ম্যাচের আগের দিন সকালে তার মনে হয়েছে, যথেষ্ট হয়েছে। দুপুরে অনুশীলনে মাঠে এসে নিয়ে ফেলেছেন চূড়ান্ত সিদ্ধান্ত। নেতৃত্বের পথচলার ইতি!
  • লাল পাসপোর্ট, গাড়ি নেইনি, ওসব থেকে দূরে থাকি : মাশরাফি
    বাংলাদেশে ক্রিকেটের যে তুঙ্গস্পর্শী জনপ্রিয়তা, ক্রিকেট অধিনায়কের সম্মানও সেখানে অনেক উঁচুতে। পাশাপাশি মাশরাফি বিন মুর্তজার নিজের জাদুকরী সামর্থ্য তো ছিলই। সব মিলিয়ে তিনি দেখেছেন জনপ্রিয়তার চূড়া। তবে অধিনায়কত্ব থেকে বিদায় বেলায় বললেন, এসবকে তিনি কখনোই গুরুত্ব দিয়ে দেখেননি। উদাহরণ দিলেন, সংসদ সদস্য হওয়ার পরও নেননি অনেক সরকারী সুবিধা।
  • মাশরাফির এখনও বাংলাদেশকে দেওয়ার অনেক কিছু আছে: হাবিবুল
    অধিনায়কত্ব ছেড়েছেন। তবে খেলা ছাড়েননি মাশরাফি বিন মুর্তজা। নির্বাচক হাবিবুল বাশার মনে করেন ফিট থাকলে এখনও বাংলাদেশকে অনেক কিছু দেওয়ার আছে অভিজ্ঞ এই পেসারের।
  • অধিনায়ক মাশরাফির বিদায় ছুঁয়ে গেছে মুশফিক-তামিমদের
    অন্য সব দিন সাধারণত স্ট্রেচিংয়ের পর শুরু হয় ফুটবল খেলা বা নানা কসরতে গা গরম পর্ব। এ দিন একটু ব্যতিক্রম। স্ট্রেচিংয়ের পর মাঠে গোল হয়ে বসলেন ক্রিকেটারদের সবাই। দাঁড়ানো শুধু একজন, মাশরাফি বিন মুর্তজা। নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্তের কথা সতীর্থদের সেখানেই জানিয়েছেন বাংলাদেশ অধিনায়ক। সবাইকে ছুঁয়ে গেছে অধিনায়কের বিদায়ের ঘোষণা।
  • অধিনায়কত্ব ছাড়ার ঘোষণায় যা বললেন মাশরাফি
    মাশরাফি মুর্তজা যখন সংবাদ সম্মেলনে এসে বসলেন, সংবাদকর্মীদের প্রস্তুতি তখনও শেষ হয়নি। তখনও মাইক্রোফোন-রেকর্ডার ঠিক জায়গায় রাখার পালা চলছিল। অনেকে চেয়ার খুঁজছিলেন নিজের জায়গা করে নিতে। হুট করেই শোনা গেল মাশরাফি বিন মুর্তজার কণ্ঠ, “ধন্যবাদ সবাইকে, আমি কিছু বলতে চাই…”। মুহূর্তেই বদলে গেল প্রেক্ষাপট। নড়েচড়ে বসলেন সবাই, তাকিয়ে রইলেন উদগ্রীব হয়ে। সবাই বুঝে গেলেন, গুরুত্বপূর্ণ কোনো ঘোষণা আসছে!
  • নেতৃত্ব ছাড়ার ঘোষণা মাশরাফির
    জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ শেষে ওয়ানডে দলের অধিনায়কত্ব পুর্নবিবেচনা করা হবে, জানিয়েছিল বিসিবি। তার আগেই নেতৃত্ব ছেড়ে দিলেন মাশরাফি বিন মুর্তজা। জিম্বাবুয়ের বিপক্ষে চলতি ওয়ানডে সিরিজের শেষ ম্যাচই অধিনায়ক হিসেবে তার শেষ ম্যাচ।
  • তামিমের মতে ‘স্মরণীয়’, মাশরাফির কাছে ‘নাথিং’
    তামিম ইকবাল যেটি নিয়ে রোমাঞ্চিত, মাশরাফি বিন মুর্তজা সেটি নিয়েই নির্লিপ্ত। অথচ অর্জনটিতে জড়িয়ে মাশরাফিরই নাম। বাংলাদেশের প্রথম অধিনায়ক হিসেবে দাঁড়িয়ে আছেন জয়ের ফিফটির দুয়ারে। অধিনায়কের সেই কীর্তির বিশালত্ব ছুঁয়ে যাচ্ছে তামিমকে। কিন্তু মাশরাফির কাছে এটি তেমন কিছুই নয়!
  • ‘সাইফ উদ্দিন এই দলের সম্পদ’
    আল আমিন হোসেন ও শফিউল ইসলাম যখন তুলোধুনো হচ্ছেন, ফুটে উঠছিল তখন মোহাম্মদ সাইফ উদ্দিনের অভাব। শেষের ওভারগুলোয় এই তরুণই যে দলের বড় ভরসা! কিন্তু জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে সাইফ ছিলেন বিশ্রামে। সেই সিদ্ধান্তকে একদম সঠিক মনে করছেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়কের মতে, দারুণ সম্ভাবনাময় সাইফকে সামলাতে হবে খুব সতর্কতায়।
  • তামিম আমাদের ‘স্পেশাল’ খেলোয়াড়: মাশরাফি
    ব্যাটে রান খরা, চারপাশে সমালোচনা; সব মিলিয়ে তামিম ইকবাল ছিলেন প্রবল চাপে। তবে অভিজ্ঞ এই বাঁহাতি ব্যাটসম্যানের উপর আস্থা হারাননি মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়ক জানিয়েছেন, রান না করলেও তামিম দলের ‘স্পেশাল’ খেলোয়াড়।
  • পরিপূর্ণ ম্যাচ খেলার স্বস্তি মাশরাফির
    ব্যাটিং ভালো হচ্ছিল তো বোলিং খারাপ হচ্ছিল। কোনো দিন ডোবাচ্ছিল ফিল্ডিং। তিন বিভাগে এক সঙ্গে ভালো হচ্ছিল না। অবশেষে যখন জ্বলে উঠলো তিন বিভাগ। দল পেল রেকর্ড গড়া জয়। জিম্বাবুয়েকে উড়িয়ে দেওয়ার পর অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানালেন তার সন্তুষ্টির কথা।
  • অধিনায়ক মাশরাফির ‘সেঞ্চুরি’
    বাংলাদেশের অপেক্ষা তখন জিম্বাবুয়ের শেষ উইকেটের। মাশরাফি বিন মুর্তজার ছিল একটি ব্যক্তিগত প্রতীক্ষাও। দুই চাওয়া মিলে গেল এক বিন্দুতে। নিজের দ্বিতীয় স্পেলের প্রথম বলেই বাংলাদেশ অধিনায়ক পেলেন উইকেটের দেখা। নিশ্চিত হলো দলের জয়। মাশরাফির নামও উঠে গেল রেকর্ড বইয়ে।
  • জয়ে ফিরতে ভালো শুরু চাইলেন অধিনায়ক
    বিশ্বকাপের পরপরই শ্রীলঙ্কা সফর। এরপর কেটে গেছে দীর্ঘ সময়। অবশেষে আবার ওয়ানডে খেলতে নামছে বাংলাদেশ দল। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা সতীর্থদের তাগিদ দিলেন শুরু থেকেই সবকিছু ঠিকঠাক করার।
  • সুযোগ পেলে পাকিস্তান সফর নিয়ে ভাববেন মাশরাফি
    জাতীয় দলের প্রয়োজনে যে কোনো জায়গায় খেলতে প্রস্তুত মাশরাফি বিন মুর্তজা। পাকিস্তান সফরের দলে সুযোগ পেলে সেখানে যাওয়ার ব্যাপারে নির্বাচক ও টিম ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক।
  • সিলেটের সবুজ উইকেট হয়ে যাবে ন্যাড়া!
    উইকেট দেখে বোঝা মুশকিল, সিলেট নাকি ক্রাইস্টচার্চ! শনিবার শুরু হওয়া নিউ জিল্যান্ড-ভারত টেস্টে হ্যাগলি ওভালের উইকেট যেমন সবুজ, বাংলাদেশ-জিম্বাবুয়ে ওয়ানডের আগে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের ২২ গজের চেহারাও প্রায় একই। তবে ম্যাচের আগেই সেই সবুজ যাবে মিলিয়ে, উইকেট ফিরে পাবে পরিচিত বাদামী চেহারা।
  • পাঁচ বছর আগে-পরের পরিস্থিতি মেলাচ্ছেন না মাশরাফি
    দল হারছিল টানা ম্যাচ। এমন কঠিন সময়ে ২০১৪ সালের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে দ্বিতীয় দফা বাংলাদেশের অধিনায়কত্ব পান মাশরাফি। চোটের কারণে টেস্ট ক্যারিয়ার থমকে গেছে আগেই। দায়িত্ব পান তাই সীমিত ওভারের দুই সংস্করণে।
  • অবসর ভাবনা বোর্ডকেই বলবেন মাশরাফি
    প্রথম প্রশ্নই অবসর ও ভবিষ্যৎ নিয়ে। এরপর ছুটে যেতে থাকল একের পর এক বাউন্সার। ক্যারিয়ার জুড়ে সংবাদ সম্মেলনে এসব প্রশ্নে বেশির ভাগ সময়ই মাশরাফি বিন মুর্তজা ছিলেন রাহুল দ্রাবিড়ের মতো। বাউন্সার সমীহ করেছেন, না খেলে ছেড়ে দিয়েছেন। সেই মাশরাফিই এবার হয়ে উঠলেন যেন কখনও ভিভ রিচার্ডস, কখনও রিকি পন্টিং। বাউন্সারগুলোকে সপাটে পুল-হুকে আছড়ে ফেললেন সীমানার বাইরে।
  • ‘আমি কি চোর?’, প্রশ্ন মাশরাফির
    অবসর নিয়ে ছুটে আসছিল একের পর এক প্রশ্ন। পারফরম্যান্স নিয়েও ছুটে আসছিল তীর। মাশরাফি বিন মুর্তজা নিজের মতো করেই উত্তর দিচ্ছিলেন সবকটির। কিন্তু আত্মসম্মানবোধের প্রসঙ্গ উঠতেই বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক জানালেন ক্ষুব্ধ প্রতিক্রিয়া। সমালোচনা মেনে নিতে তার সমস্যা নেই। কিন্তু ক্রিকেটের সঙ্গে আত্মসম্মান-লজ্জার কোনো সম্পর্ক তিনি দেখছেন না। কারণ, মাঠে তিনি ‘চুরি-চামারি’ করতে নামেন না।
  • পরিবর্তনের মেলায় ওয়ানডে দলে আফিফ ও নাঈম শেখ
    বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টিতে নিজেদের প্রতিভার ছাপ রেখেছেন আফিফ হোসেন ও মোহাম্মদ নাঈম শেখ। এবার ওয়ানডে ক্রিকেটও রাঙানোর সুযোগ পাচ্ছেন তারা। প্রথমবার ওয়ানডে দলে ডাক পেয়েছেন সম্ভাবনাময় দুই তরুণ।
  • ফিট থাকলে জিম্বাবুয়ে সিরিজে মাশরাফিই অধিনায়ক
    মাশরাফি বিন মুর্তজাকে নিয়ে বিসিবির ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে ধোঁয়াশা পুরোপুরি কাটেনি। তবে নিকট ভবিষ্যতের একটি স্পষ্ট ছবি অন্তত মিলেছে। ফিট থাকলে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে মাশরাফিই নেতৃত্ব দেবেন বাংলাদেশ দলকে।
  • জোরাজুরিতে অবসর নেবেন না মাশরাফি
    “বলতে পারেন, অবসর সবাই করিয়ে দিয়েছে,” অবসর নিয়ে একের পর এক প্রশ্নের জবাব দিতে গিয়ে আক্ষেপ নিয়ে বলেছিলেন মাশরাফি বিন মুর্তজা। বিপিএল থেকে তার দল ঢাকা প্লাটুন বিদায় নেওয়ার পর তিন দিন পরেই ফিরে এলো সেই প্রসঙ্গ। অভিজ্ঞ এই পেসার জানালেন, কারও জোরাজুরিতে অবসর নেবেন  না। আরেক সিনিয়র ক্রিকেটার মাহমুদউল্লাহ মনে করেন, নিজের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার আছে মাশরাফির।
  • ‘হ্যাটস অফ টু মাশরাফি ভাই’
    টসের সময় প্রতিপক্ষ অধিনায়ককে দেখে অবাক মাহমুদউল্লাহ। হাতে ১৪ সেলাই নিয়ে আসলেই খেলতে নেমে গেছেন মাশরাফি বিন মুর্তজা! ঢাকা প্লাটুন অধিনায়কের হাতের অবস্থা দেখলেন চট্টগ্রাম অধিনায়ক, কিছু একটা বলে দুই অধিনায়ক খুব এক চোট হাসলেন তখন। ম্যাচের পর সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ টুপি খোলা অভিনন্দন জানালেন মাশরাফিকে।
  • ‘দেখি নিলামে দল পাই কি না’
    জাতীয় দলে সুযোগ হলে হলো, না হলে নাই। কিন্তু ঘরোয়া ক্রিকেটটা চালিয়ে যেতে চান মাশরাফি বিন মুর্তজা। প্রস্তুতি নিচ্ছেন ঢাকা প্রিমিয়ার লিগের নতুন আসরে খেলার। বিপিএলের পরের আসরের প্রসঙ্গে উঠতেই জানালেন, দল পেলে অবশ্যই খেলবেন।
  • ক্যাচ ধরতে বাঁহাত তো চলেই যাচ্ছিল: মাশরাফি
    ১৪ সেলাই নিয়ে মাঠে নামায় বারবার নিজেকেই মাশরাফি বিন মুর্তজার মনে করিয়ে দিতে হচ্ছিল, বাঁহাত নিয়ে সাবধান থাকতে হবে। তারপরও ক্রিস গেইলের ক্যাচ যখন এলো অভ্যাসের জন্যই হোক আর রিফ্লেক্সের জন্যই হোক, বাঁহাত তুলে ফেলছিলেন ঢাকা প্লাটুন অধিনায়ক। শেষ পর্যন্ত এক হাতেই মুঠোয় জমান ক্যাচ।
  • হাতে ১৪ সেলাই নিয়েই মাঠে নেমে গেলেন মাশরাফি
    ম্যাচের আগে ঢাকা প্লাটুনের ক্রিকেটাররা গা গরম করে নিচ্ছিলেন মাঠে। হঠাৎ ড্রেসিং রুম থেকে বের হলেন মাশরাফি বিন মুর্তজা। গায়ে ম্যাচ খেলার পোশাক। বাঁহাতের তালু মোড়ানো ব্যান্ডেজে। সেই হাতেই ক্যাচিং আর ফিল্ডিং অনুশীলন করলেন। খানিকপর এগিয়ে গেলেন টস করতে। হাতে ১৪টি সেলাই নিয়েই ম্যাচ খেলতে নেমে গেলেন মাশরাফি!
  • মাশরাফিকে ভালোভাবে বিদায় দিতে চায় বিসিবি
    দিন কয়েক আগেই মাশরাফি বিন মুর্তজা স্পষ্ট জানিয়ে দিয়েছেন, মাঠ থেকে বিদায় নেওয়ার সিদ্ধান্ত নিয়ে এখনও ভাবেননি কিছু। তবে বিসিবি প্রধান নাজমুল হাসান আবারও জানিয়ে রাখলেন, মাশরাফি চাইলে তাকে আড়ম্বরপূর্ণ আয়োজনে বিদায় জানাবে বোর্ড।
  • কেন্দ্রীয় চুক্তিতে না রাখতে বিসিবিকে মাশরাফির অনুরোধ
    এবারই কি শেষ? কবে অবসর নিবেন মাশরাফি?-বাংলাদেশের ক্রিকেট মহলে এ নিয়ে আলোচনা আর গুঞ্জনের শেষ নেই। এরই মাঝে বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে তার নাম না রাখার অনুরোধ করেছেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।
  • মাশরাফির হাতে ১৪ সেলাই
    চোট জর্জর ক্যারিয়ারে আরও একবার চোটের থাবায় মাঠ ছাড়তে হলো মাশরাফি বিন মুর্তজাকে। বিপিএলের ম্যাচে ফিল্ডিংয়ের সময় হাতে আঘাত পেয়েছেন ঢাকা প্লাটুন অধিনায়ক। তার বাম হাতে পড়েছে ১৪টি সেলাই।
  • মুস্তাফিজকে ঠিক করার ভাবনা কোথায়, প্রশ্ন মাশরাফির
    সংবাদমাধ্যমে সমালোচনার ঝড়। সাধারণ্যেও সমালোচনা আর হতাশার স্রোত। মুস্তাফিজুর রহমানকে শূলে চড়ানোর লোকের অভাব নেই। কিন্তু তার ভুলগুলো শুধরে দেবে কে? মাশরাফি বিন মুর্তজা সেই প্রশ্ন ছুঁড়ে দিলেন বাংলাদেশ ক্রিকেটের দায়িত্বশীলদের কাছে।
  • ‘বলতে পারেন, অবসর সবাই করিয়ে দিয়েছে’
    কিছুদিনের জন্য একটু থেমেছিল, প্রশ্নবাণ থেকে মিলেছিল একটু ফুসরত।কিন্তু আবার যখন শোনা যাচ্ছে জিম্বাবুয়ের আগমনী বার্তা, প্রশ্নগুলোও ফিরে এসেছে। এবারই কি শেষ মাশরাফি? বিপিএলের মধ্যেও শোনা গেল মাশরাফি বিন মুর্তজার আন্তর্জাতিক ক্যারিয়ার নিয়ে সেই কৌতুহলের সুর। তাতে বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের কণ্ঠে শোনা গেল অভিমানের টান। বললেন, ক্রিকেটই তার জীবন। যতদিন উপভোগ করবেন, চালিয়ে যেতে চান খেলা।
  • ‘আমি তো অবিক্রিতই থাকি, আশা কোথায়’, প্রশ্ন মাশরাফির
    বিপিএলের সফলতম অধিনায়ক তিনি। দ্বিতীয় সফলতম পেসার। প্রত্যাশা তাই বেশি থাকাই স্বাভাবিক। কিন্তু মাশরাফি বিন মুর্তজা তুলে ধরলেন আরেকটি বাস্তবতাও। তার প্রতি আশা বেশি থাকলে সেটির প্রতিফলন তো প্লেয়ার্স ড্রাফটেও পড়ার কথা!
  • মাশরাফির উদারতা, ইমরুলের ‘ধন্যবাদ’
    ‘ইমরুলের উচিত কৃতজ্ঞতা স্বীকার করতে শেখা’, মজা করে যখন বলছিলেন মাশরাফি বিন মুর্তজা, ইমরুল কায়েস তখন সামনেই বসে। সেখান থেকেই ইমরুল হাসি মুখে বললেন, “ধন্যবাদ ভাই… অনেক ধন্যবাদ।” যে ধন্যবাদ জানানোর কথা মাঠের ভেতর, ইমরুল সেটি জানালেন বাইরে। মাশরাফির সৌজন্যেই তো খেলতে পেরেছেন মাশরাফির দলকে হারানো ইনিংস!
  • মিডিয়াকে দায় দিয়ে ভালো খেলার সুযোগ নেই: মাশরাফি
    সংবাদমাধ্যমকে দায় দিয়ে ভালো খেলার সুযোগ নেই। অজুহাত না দিয়ে তাই ক্রিকেটারদের উচিত নিজের কাজে মন দেওয়া, বলছেন মাশরাফি বিন মুর্তজা।
  • দীর্ঘদিন পর নেমে জড়তা ছিল: মাশরাফি
    এবারের বঙ্গবন্ধু বিপিএল তাদের কাছে ক্রিকেটে ফেরার মঞ্চ। মাশরাফি বিন মুর্তজা ফিরলেন পাঁচ মাস পর। তামিম ইকবাল ক্রিকেটের বাইরে ছিলেন দুই মাস। প্রত্যাবর্তনের ম্যাচটা ভালো যায়নি দুজনের কারোরই। হেরেছে তাদের দল ঢাকা প্লাটুন। তবে লম্বা সময় বাইরে থাকায় খানিকটা অস্বস্তি থাকা অস্বাভাবিক মনে করছেন না মাশরাফি।
  • হারের জন্য ৩ রান আউটকে দায় দিলেন মাশরাফি
    অনেক ছোট ছোট ভুল ভুগিয়েছে ঢাকা প্লাটুনকে। তবে রাজশাহী রয়্যালসের বিপক্ষে হারের জন্য সেগুলোর চেয়ে তিনটি রান আউটের দায় বেশি দেখছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।
  • ৫ মাস পর মাশরাফি
    বিশ্বকাপ থেকে বঙ্গবন্ধু বিপিএল। জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ। মাঝের প্রায় পুরো সময়টায় চোটের সাথে চলেছে লড়াই। তবে আরও একবার সেই লড়াই জিতে মাঠে ফিরলেন মাশরাফি বিন মুর্তজা।
  • মাশরাফি-তামিমকে একসঙ্গে পেয়ে রোমাঞ্চিত এনামুল
    পাঁচ সিনিয়র ক্রিকেটারের কারোরই সাধারণত বিপিএলে এক দলে খেলার সুযোগ হয় না। বঙ্গবন্ধু বিপিএল সেই সুযোগ করে দিয়েছে। একই দলে আছেন মাশরাফি বিন মুর্তজা ও তামিম ইকবাল। এনামুল হক মনে করছেন, অভিজ্ঞ এই দুই ক্রিকেটারের উপস্থিতি অনেক বেশি উজ্জীবিত রাখবে ঢাকা প্লাটুনকে।
  • মাহমুদউল্লাহ-মাশরাফিদের চোট নিয়ে শঙ্কা-সম্ভাবনা
    মাঠের ক্রিকেটে বাংলাদেশের বিপর্যস্ত অবস্থা। ক্রিকেটারদের মনোবল থাকার কথা তলানিতে। ভালো নয় অনেকের শারীরিক অবস্থাও। কলকাতা টেস্টে হ্যামস্ট্রিংয়ে টান লেগেছে মাহমুদউল্লাহর, বল ছোবল দিয়েছে লিটন দাস, নাঈম হাসানদের হেলমেটে। বিপিএলের আগে ফিট হয়ে ওঠার লড়াইয়ে আছেন মাশরাফি মুর্তজাও। চোটের মিছিয়ে আছেন আরও কয়েকজন।
  • অষ্টম ডাকে ঢাকায় মাশরাফি
    সিনিয়র ক্রিকেটারদের মধ্যে প্রথম সেটের প্রথম রাউন্ডে দল পেলেন না কেবল তিনি। স্থানীয় ক্রিকেটারদের মধ্যে হওয়া পরের ছয় রাউন্ডেও ডাকা হলো না মাশরাফি বিন মুর্তজাকে। শেষপর্যন্ত অষ্টম রাউন্ডে দল পেলেন বিপিএলের সফলতম অধিনায়ক।
  • আমার থাকা বা না থাকার চেয়ে দাবি আদায় গুরুত্বপূর্ণ: মাশরাফি
    ক্রিকেটারদের ১১ দফা দাবি জানানো, ধর্মঘটে যাওয়া সম্পর্কে আগে থেকে কিছুই জানতেন না বলে জানালেন মাশরাফি বিন মোর্তজা। তবে সবগুলি দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক জানিয়েছেন, তার উপস্থিত থাকা বা না থাকার চেয়ে দাবি আদায় অনেক বেশি গুরুত্বপূর্ণ।
  • ক্যারিয়ার নিয়ে সিদ্ধান্ত নিতে দুই মাস সময় চাইলেন মাশরাফি
    ২০২০ সালের ডিসেম্বরের আগে দেশের মাটিতে কোনো ওয়ানডে নেই বাংলাদেশের। দেশের মাটিতে মাশরাফি বিন মুর্তজাকে বিদায় দিতে এতো লম্বা সময় অপেক্ষা না করে সেপ্টেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে একটি ওয়ানডে আয়োজনের ভাবনা ছিল বিসিবির। এই প্রস্তাবে না করে দিয়ে দুই মাস সময় চেয়েছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।
  • তিন সপ্তাহের বিশ্রামে সাইফ উদ্দিন
    পিঠের চোটে শ্রীলঙ্কা সফরের দল থেকে বাদ পড়া মোহাম্মদ সাইফ উদ্দিনকে প্রাথমিকভাবে তিন সপ্তাহ পূর্ণ বিশ্রামে থাকতে হবে। এরপর এই পেস বোলিং অলরাউন্ডারকে চোট মুক্ত রাখার কাজ শুরু হবে। বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানিয়েছেন, এরই মধ্যে তিনটি বিকল্প প্রস্তাব দিয়েছেন তারা।
  • শ্রীলঙ্কা সফর থেকে ছিটকে গেলেন মাশরাফি
    খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়ার সময় জেগেছিল শঙ্কা। পরে সেটাই সত্যিই হলো। শ্রীলঙ্কা সফর থেকে ছিটকে গেলেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।
  • সাকিবকে এখন আরও বেশি প্রয়োজন ছিল: মাশরাফি
    সাকিব আল হাসানের মতো একজন ক্রিকেটারের অভাব যে কোনো দল যে কোনো পরিস্থিতিতে অনুভব করবে। শ্রীলঙ্কা সফরের আগে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানালেন, কঠিন সময়ে সময়ের সেরা অলরাউন্ডারকে দলের আরও বেশি প্রয়োজন ছিল।
  • শ্রীলঙ্কায় খেলবেন মাশরাফি, ছুটি চেয়েছেন সাকিব-লিটন
    শ্রীলঙ্কা সফরে যাচ্ছেন বিশ্বকাপে চোট নিয়ে খেলা মাশরাফি বিন মুর্তজা। অন্যতম নির্বাচক হাবিবুল বাশার জানিয়েছেন, আসন্ন তিন ম্যাচের ওয়ানডে সিরিজের সময় ছুটি চেয়েছেন সাকিব আল হাসান ও লিটন দাস।   
  • ব্যর্থতার দায় নিজের কাঁধে নিলেন মাশরাফি
    আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতে লম্বা সফরের শুরুটা ছিল দারুণ। বিশ্বকাপের শুরুটাও ছিল বেশ ভালো। তবে শেষে আর লক্ষ্যে পৌঁছতে পারেনি বাংলাদেশ। দেশে ফিরে ক্রিকেটের সবচেয়ে বড় টুর্নামেন্টে দলের ব্যর্থতার দায় নিজের কাঁধে নিলেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।
  • শেষ পর্যন্ত ব্যর্থ বিশ্বকাপ
    পাকিস্তানের বিপক্ষে ম্যাচ শেষে পয়েন্ট টেবিলে অবস্থান সাতে। অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা ম্যাচ শেষে আটে নামার শঙ্কাও আছে। তবে সাত হোক বা আট, পয়েন্ট টেবিলে অবস্থান যেটিই হোক, বেশ কিছু ইতিবাচক দিকের পরও বাংলাদেশের বিশ্বকাপ অভিযানকে মোটা দাগে ব্যর্থ বলতে হবে।
  • ভবিষ্যৎ পরিকল্পনা বাড়ি ফেরা: মাশরাফি
    প্রশ্নটি অবধারিতই ছিল। দুই দফায় সেটি উঠল। ম্যাচ শেষে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে একবার। সংবাদ সম্মেলনে তো বটেই। মাশরাফি বিন মুর্তজা উত্তর দিলেন ছোট্ট করে। অবসর নেবেন নাকি চালিয়ে যাবেন খেলা, দেশে ফিরে সিদ্ধান্ত নেবেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।
  • সাকিবকে যথেষ্ট সহায়তা করতে না পারার আক্ষেপ মাশরাফির
    ব্যাটে-বলে-ফিল্ডিংয়ে বিশ্বকাপে দারুণ ছন্দে ছিলেন সাকিব আল হাসান। আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষ অলরাউন্ডারকে প্রয়োজনীয় সহায়তা দিতে পারেননি সতীর্থরা। তা নিয়ে আক্ষেপ ঝরেছে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার কণ্ঠে।
  • লর্ডসের রোমাঞ্চে পাকিস্তানকে হারানোর তাড়না
    গেট দিয়ে ঢুকলে প্রেসবক্সটাই মনে হয় সবার আগে চোখে পড়ে। যেন উড়াল দেওয়ার অপেক্ষায় কোনো মহাকাশযান। উল্টোপ্রান্তে ড্রেসিং রুম, সামনেই অনেক ইতিহাসের স্বাক্ষী, আভিজাত্যের প্রতীক সেই ব্যালকনি। প্রতিটি সিড়ির মুখ, প্রতিটি স্ট্যান্ড, দেয়ালে দেয়ালে নানা ছবিতে ফুটে আছে ক্রিকেটের অসংখ্য কীর্তিগাঁথা। ক্রিকেট সংশ্লিষ্টদের কাছে লর্ডস মানে তীর্থস্থান। ক্রিকেটতীর্থে পা রেখে রোমাঞ্চিত বাংলাদেশের ক্রিকেটাররাও। সেই রোমাঞ্চকে প্রেরণায় রূপ দিয়ে দল আশায় পাকিস্তানকে হারানোর।
  • শেষ ভালোর আশায় তাকিয়ে পাকিস্তান ম্যাচে
    একটি ক্যাচ হাতছাড়া, একটি বড় জুটি না হওয়া, একটি সুযোগ কাজে লাগাতে না পারা, আক্ষেপ অনেক। হতাশাও তাই যথেষ্ট। ভারতের বিপক্ষে হেরে বিশ্বকাপে শেষ চারের লড়াই থেকে ছিটকে পড়েছে বাংলাদেশ। তবে টুর্নামেন্ট শেষ হয়ে যায়নি এখনও। পাকিস্তানের বিপক্ষে ম্যাচে দল তাকিয়ে শেষ ভালোর স্বস্তির আশায়।
  • অবসরের সিদ্ধান্ত বোর্ড ও মাশরাফির ব্যাপার: কোচ
    মাশরাফির বিন মুর্তজার অবসর প্রশ্নে নিজেকে জড়াতে চান না স্টিভ রোডস। বল হাতে বাংলাদেশ অধিনায়কের পারফরম্যান্স হতাশার, সেটি মানছেন বাংলাদেশ কোচ। তবে জানালেন, অধিনায়কের চেষ্টার কোনো কমতি তিনি দেখেননি।
  • বড় জুটি গড়তে না পারাকে দায় দিলেন মাশরাফি
    বাঁচা-মরার ম্যাচে বোলাররা লক্ষ্যটা রেখেছিলেন নাগালে। মহাগুরুত্বপূর্ণ ম্যাচে এগিয়ে আসতে পারলেন না ব্যাটসম্যানরা। দলকে উপহার দিতে পারলেন না বড় কোনো জুটি। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা মনে করেন, একটা ৮০-৯০ রানের জুটি গড়তে পারলে হয়তো চিত্রটা ভিন্ন হতো।
  • নতুন বলে হয়নি বলেই হবে না, এমন নয়: মাশরাফি
    ফেলে আসা ম্যাচের অভিজ্ঞতায় আশার রসদ নেই। সামনে তাকিয়ে তবু উজ্জ্বল ছবিই দেখতে পাচ্ছেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়কের আশা, ভারতের বিপক্ষে নতুন বলে সাফল্য পাবে বাংলাদেশ।
  • বাংলাদেশের ভাবনায় আছেন কেদার যাদবও
    টার্ন খুব বেশি করাতে পারেন না। বোলিংয়ে বৈচিত্রও খুব বেশি নেই। তবে আপাত নিরীহ এই বোলিংয়েই বাংলাদেশকে দুটি ম্যাচে বেশ ভুগিয়েছেন কেদার যাদব। ভারতের বিপক্ষে ম্যাচের আগে তাই তাকে ভাবনায় রাখছে বাংলাদেশ, জানালেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।
  • স্বপ্নের মৃত্যু কিংবা নতুন আশার শুরু
    “সত্য যে কঠিন, কঠিনেরে ভালোবাসিলাম”, বহু বছর আগে যা লিখে গেছেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, সেটিই এখন মাশরাফি বিন মুর্তজার প্রেরণা। ভারতের বিপক্ষে হারলেই বিশ্বকাপ স্বপ্নের মৃত্যু। জিতলে টিকে থাকবে আশা; সমীকরণ তবুও অনেক কঠিন। এই কঠিন পথে হেঁটেই আনন্দের ঠিকানা খুঁজে নিতে চান বাংলাদেশ অধিনায়ক।
  • মাঠের আকার, উইকেট ও টস নিয়ে ভাবনার জট
    এই এজবাস্টনেই অদ্ভুতুড়ে এক অভিজ্ঞতা হয়েছিল বাংলাদেশ দলের। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতি ম্যাচে এমন এক উইকেট খেলতে হয়েছিল, যেখানে এক পাশে মাঠের আকার ছিল ৩৫ থেকে ৪০ গজের মতো। এবারও সেখানেই আলোচনা মাঠের আকার নিয়ে। সঙ্গে ব্যবহৃত উইকেটে খেলা ও টস জিতলে সম্ভাব্য সিদ্ধান্ত নিয়ে ভাবনা গুছিয়ে উঠতে পারছে না বাংলাদেশ দল।
  • ভারতের বিপক্ষে আরেকবার মাশরাফি?
    উড়ছে বীরেন্দর শেবাগের বেলস। আঙুল উঁচিয়ে ছুটছেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ ক্রিকেটের হিরণ্ময় ছবি। একবার নয়, দুবার। ভারতের বিপক্ষে বাংলাদেশের স্মরণীয় দুটি জয়ের মূল কারিগর ছিলেন মাশরাফি। অংশ হয়ে আছেন ভারতের বিপক্ষে ৫ ওয়ানডে জয়ের সবকটির। তাদের বিপক্ষে দেশের সফলতম ওয়ানডে বোলারও তিনি। বোলার মাশরাফি, অধিনায়ক মাশরাফি, পারফরমার মাশরাফির আরেকটি সুযোগ, সেই প্রতিপক্ষের সঙ্গে আরেকটি স্মরণীয় দিনের।
  • মাশরাফির উইকেট খরায় চিন্তিত নন ওয়ালশ
    ৬ ম্যাচে উইকেট ১টি। উইকেট শিকারের দিক থেকে এবারের বিশ্বকাপে ম্যাচের পর ম্যাচে হতাশাই প্রাপ্তি মাশরাফি বিন মুর্তজার। তবে বাংলাদেশ অধিনায়কের বোলিংয়ের ক্ষেত্রে উইকেট সংখ্যাকে খুব গুরুত্বপূর্ণ মানছেন না কোর্টনি ওয়ালশ। দলের বোলিং কোচের মতে, রান আটকানোর কাজটা বেশ ভালোভাবেই করছেন মাশরাফি।
  • যেভাবে হারানো যেতে পারে ভারতকে
    ‘ভারত-ইংল্যান্ড ম্যাচে কাকে সমর্থন করবেন?’ প্রশ্ন শুনে হেসে উঠলেন মোসাদ্দেক হোসেন। সরাসরি উত্তর না দিয়ে বুঝিয়ে দিলেন কূটনৈতিকভাবে, “যারা জিতলে আমাদের সুবিধা, তাদের!” মাশরাফি বিন মুর্তজা আবার রাখঢাক রাখলেন না, “সমর্থন নয়, বলতে পারেন আমাদের চাওয়া। চাইব কালকে ভারত জিতুক, এরপর আমরা ভারতের সঙ্গে জিতি।” আপাতত সেই চাওয়ার পথ ধরে পাওয়ার ঠিকানা খুঁজছে বাংলাদেশ।
  • ‘ভারতের বিপক্ষে ম্যাচ সেমি-ফাইনাল, ফাইনাল, সবকিছু’
    তামিম ইকবালের চোখ ফোনের স্ক্রিনে। লর্ডসে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া লড়াই তখন কেবল শুরু হয়েছে। বাংলাদেশের ওপেনার স্কোর দেখতে দেখতে বলছিলেন, “সাড়ে তিনশ করতে হবে, আজকে আমি অস্ট্রেলিয়ার সাপোর্টার।” পাশেই দাঁড়ানো মাশরাফি বিন মুর্তজা সঙ্গত করলেন, “আমি তো ছোট থেকেই অস্ট্রেলিয়ার সাপোর্টার!” রসিকতায় হাসির রেশ থাকতে থাকতেই অধিনায়ক আবার সিরিয়াস, “আগে নিজেদের কাজ ঠিকঠাক করতে হবে। আপাতত ভারত ম্যাচ আমাদের ফাইনাল।”
  • ভারতের বিপক্ষে খেলবেন মাহমুদউল্লাহ, আশাবাদী অধিনায়ক
    আগের দিন ব্যাটিংয়ের সময় ২২ গজে দৌড়েছেন খুঁড়িয়ে খুঁড়িয়ে। মঙ্গলবার সকালে মাহমুদউল্লাহ টিম হোটেল থেকে বের হলেন ক্রাচে ভর দিয়ে। ছেলে রায়িদকে পাশে নিয়ে আস্তে আস্তে উঠলেন টিম বাসে। দৃশ্যটি যথেষ্টই শঙ্কা জাগানোর মতো। তবে বাংলাদেশের অধিনায়ক ও ম্যানেজারের বিশ্বাস, ভারতের বিপক্ষে ম্যাচে পাওয়া যাবে এই অভিজ্ঞ ক্রিকেটারকে।
  • টুর্নামেন্ট জুড়ে অসাধারণ খেলছে সাকিব: মাশরাফি
    বিশ্বকাপে ব্যাট হাতে দলকে টানছেন সাকিব আল হাসান। বোলিংয়েও প্রায় সব ম্যাচেই ভালো করছেন। আফগানিস্তানের বিপক্ষে জয়ের এই নায়ককে প্রশংসায় ভাসিয়েছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।
  • মুর্তজার নেতৃত্বে দারুণ করছে বাংলাদেশ: আফগান অধিনায়ক
    বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে খেলেছেন গুলবাদিন নাইব। কাছ থেকে দেখেছেন বাংলাদেশের ক্রিকেটকে। দেখছেন আন্তর্জাতিক আঙিনায় বাংলাদেশের পারফরম্যান্সও। আফগান অধিনায়কের মতে, মাশরাফি মুর্তজা অধিনায়ক হওয়ার পর থেকে তার দল যেভাবে এগিয়ে চলছে তাতে বাংলাদেশকে হারানো হবে কঠিন।
  • ওয়ার্নের মাঠে বাংলাদেশের হুমকি রশিদ
    বাংলাদেশের ড্রেসিং রুমের বাঁপাশে উঁচু একটি গ্যালারি। বেশ বড় অক্ষরে লেখা, ‘শেন ওয়ার্ন স্ট্যান্ড।’ ক্রিকেটে ইংলিশদের চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ানরা। তবে অস্ট্রেলিয়ার ওয়ার্ন আবার এই কাউন্টির মহানায়ক। বল হাতে একসময় এই মাঠে রাজত্ব করেছেন কিংবদন্তি লেগ স্পিনার, সাহসী ও অনুপ্রেরণাদায়ী নেতৃত্বে হ্যাম্পশায়ারকে তুলে নিয়েছিলেন শীর্ষ কাউন্টি দলের উচ্চতায়। সেই মাঠেই এবার বাংলাদেশের জন্য চ্যালেঞ্জের পসরা সাজিয়ে অপেক্ষা করছেন সময়ের সেরা লেগ স্পিনারদের একজন, রশিদ খান।
  • গ্রাউন্ড ফিল্ডিং কেন ধারাবাহিক নয়?
    কখনও সোজা বল হাত ফসকে যাচ্ছে, কখনও বেরিয়ে যাচ্ছে দুই পায়ের পায়ের ফাঁক গলে। কখনও বলের কাছে ছুটতে দেরি, কখনও থ্রো করতে। ডাইভের টাইমিং ঠিক হচ্ছে, কখনও দেখা যাচ্ছে না ডাইভের তাগিদও। এবারের বিশ্বকাপে বাংলাদেশের গ্রাউন্ড ফিল্ডিং জাগিয়ে তুলছে প্রশ্নের অবকাশ।
  • মোসাদ্দেক-সাইফকে মিস করেছেন মাশরাফি
    একজন টুর্নামেন্টে দলের সফলতম বোলার। আরেকজন স্পিনে বাড়তি বিকল্প হিসেবে কাজ চালাচ্ছিলেন বেশ। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের আগে চোটে ছিটকে গেলেন দুজনই। ম্যাচের নানা সময়ে মোহাম্মদ সাইফ উদ্দিন ও মোসাদ্দেক হোসেনের অভাব বারবার অনুভব করেছেন মাশরাফি বিন মুর্তজা।
  • এখনই শেষ দেখছে না বাংলাদেশ
    অস্ট্রেলিয়ার কাছে হারের পরও সেমি-ফাইনাল স্বপ্নের মৃত্যু দেখছেন না ক্রিকেটাররা। সম্ভাবনা শেষ হয়ে যায়নি, বলছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।
  • সুযোগ নিতে পারলে অন্যরকম হতে পারত: মাশরাফি
    পঞ্চম ওভারেই আউট ডেভিড ওয়ার্নার। অ্যারন ফিঞ্চ তাই শট খেলায় সাবধানী। তিনে নামা ব্যাটসম্যানও ভাবছেন অনেক কিছু! নাহ, এমন কিছু ম্যাচে হয়নি। তবে হতে পারত অনায়াসেই, যদি ওয়ার্নারের দেওয়া সুযোগ নেওয়া যেত। ম্যাচ শেষে সেটি পোড়াচ্ছে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে।
  • ডেথ ওভারে বাজে বোলিংয়ের আক্ষেপ অধিনায়কের
    ৪০ ওভার পর্যন্ত বাংলাদেশের বোলিং মোটামুটি ঠিক ছিল। এরপর তাণ্ডব চালিয়ে অস্ট্রেলিয়া গড়ে রানের পাহাড়। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা মনে করেন, শেষ ১০ ওভারের বাজে বোলিং ম্যাচে পার্থক্য গড়ে দিয়েছে।
  • এবার বিশ্ব চ্যাম্পিয়নদের হারানোর চ্যালেঞ্জ
    বিশ্বকাপের ম্যাচ পরদিন, কিন্তু সংবাদ সম্মেলনে বারবার মাশরাফি বিন মুর্তজাকে ফিরে যেতে হচ্ছিল ১৪ বছর পেছনে। ২০০৫ সাল, ন্যাটওয়েস্ট সিরিজ, অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের জয়। অধিনায়ক যতই সামনে তাকাতে চান, সেই ম্যাচ নিয়ে প্রশ্ন শেষই হচ্ছিল না। বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে স্মরণীয় জয়গুলির একটি, সেটি একটি কারণ। তবে আরেকটি বড় কারণ, ওই ম্যাচের পর ওয়ানডেতে আর অস্ট্রেলিয়াকে কখনও হারাতে পারেনি বাংলাদেশ।
  • ‘জিতলেও নিশ্চয়তা নেই যে অস্ট্রেলিয়া আমাদের সফরে নেবে’
    সূচিতে সফর থাকে। বাস্তবে হয়ে যায় উধাও। বাংলাদেশের অস্ট্রেলিয়া সফর কেবল পেছাতেই থাকে। অস্ট্রেলিয়া বারবারই অপারগতা জানায় সফরে নিতে। এবার বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে হারাতে পারলে যে তাদের ভাবনা বদলাবে, এমন কিছুর সম্ভাবনাও দেখছেন না মাশরাফি বিন মুর্তজা।
  • লিমুজিনে চড়ার দিনটি ফিরিয়ে আনতে চান মাশরাফি
    অস্ট্রেলিয়াকে হারিয়ে সেদিন ক্রিকেট বিশ্বে তোলপাড় ফেলে দিয়েছিল বাংলাদেশ। রাতে টিম হোটেলের বাইরে মাশরাফি বিন মুর্তজা দেখলেন, একটি লিমুজিন দাঁড়িয়ে তার অপেক্ষায়! দলের অনেককে নিয়ে তখন লিমুজিনে চেপে চষে বেড়ানো হলো কার্ডিফ। স্মরণীয় সেই জয়ের পর উদযাপনের পুরোটাই মনে পড়ে মাশরাফির। ১৪ বছর আগের সেই দিন আবার ফিরিয়ে আনতে চান বাংলাদেশ অধিনায়ক।
  • মাশরাফির কাছে টার্নিং পয়েন্ট মুস্তাফিজের জোড়া উইকেট
    ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের ৩৫তম ওভারে যেন দিশা হারিয়ে ফেলেছিলেন মুস্তাফিজুর রহমান। বাঁহাতি এই পেসার দিয়েছিলেন ১৯ রান। ৪০তম ওভারে ফিরে তিনিই শিমরন হেটমায়ার ও আন্দ্রে রাসেলকে বিদায় করে বাংলাদেশকে ম্যাচে ফেরান। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার মতে, গুরুত্বপূর্ণ এই ম্যাচে সেটাই ছিল টার্নিং পয়েন্ট।
  • সাকিব নিজের সেরাটা দিচ্ছে: অধিনায়ক
    বিশ্বকাপে কিছু একটা প্রমাণের পণ করে যেন নেমেছেন সাকিব আল হাসান। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার মুগ্ধতা ছড়িয়ে যাচ্ছেন এবারের আসরে। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা মনে করেন, নিজের সেরাটা দিচ্ছেন সাকিব। 
  • পুরোনো লড়াই নতুন করে
    অন্য অনেক খেলার তুলনায় ক্রিকেটের দুনিয়া অনেক ছোট। দলগুলির নিজেদের মধ্যে দেখা হয় নিয়মিতই। এর পরও প্রতিপক্ষ হিসেবে পরস্পরের অরুচি চলে আসার কথা বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের। সাম্প্রতিক সময়ে মুখোমুখি হয়েছে এতবার! বিশ্বকাপ তবু আরেকবার মুখোমুখি দাঁড় করাচ্ছে দুই দলকে। লড়াইয়ের নতুন অধ্যায় এবার বিশ্বমঞ্চে।
  • দলের জন্য অনেক সময় অভিনয় করতে হয়: মাশরাফি
    ক্রিকেট মাঠে পারফরম্যান্সের ওঠা–নামা থাকে। তার সঙ্গে দুলতে থাকে মানসিক অবস্থাও। কখনও ভালো, কখনও খারাপ। তবে অনেক সময় নিজে ভালো না থাকলেও দলের জন্য ভালো থাকার অভিনয় জরুরি, মনে করেন মাশরাফি বিন মুর্তজা।
  • টনটনের উইকেট নিয়ে ধাঁধায় বাংলাদেশ
    শনিবার যে রূপ দেখা গিয়েছিল টনটনের উইকেটের, একই চেহারা দেখা গেল রোববারও। ঘাসে ভরা উইকেট। ম্যাচের সকালে নিশ্চয়ই ছাঁটা হবে ঘাস। তবে কতটা ছাঁটা হবে? কেমন হবে আচরণ? ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচের উইকেটের সম্ভাব্য আচরণ নিয়ে বিভ্রান্তিতে আছে বাংলাদেশ দল, অনুমান করে নিতে পারছে না এখনও।
  • ছোট মাঠ নিয়ে দুর্ভাবনা নেই বাংলাদেশের
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটাই এমন ছোট মাঠে হতে হলো! টনটনের মাঠে ঢুকে ক্রিকেটারদের কয়েকজন বলাবলি করছিলেন এসব। একটু দূর থেকে শুনছিলেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়ক কণ্ঠ হাঁকালেন জোরে, “ছক্কা মেরে গ্যালারি পার করলে কি ১২ রান দেবে নাকি ৬ রানই!”
  • তারা নিজেরা কি করেছে, প্রশ্ন তামিমের
    বিশ্বকাপের পারফরম্যান্সে সামাজিক যোগাযোগ মাধ্যমে মাশরাফি বিন মুর্তজার সমালোচনা আহত করেছে তামিম ইকবালকে। বাংলাদেশের ক্রিকেটে মাশরাফির অবদান কতটা, সমালোচকদের সেটি মাথায় রাখতে বলেছেন দেশের সফলতম ব্যাটসম্যান। দেশের বাইরে সাবেক ক্রিকেটার যারা প্রশ্ন তুলেছেন, তাদের জন্য তামিমের পরামর্শ, নিজের ক্যারিয়ারের দিকে ফিরে দেখা।
  • মাশরাফিকে নিয়ে সংশয় নেই ওয়ালশের
    রানিং-স্ট্রেচিং হলো। ফিল্ডিং অনুশীলনও সেরে নিলেন। পরে আরেক দফা রানিং করলেন মাশরাফি বিন মুর্তজা। এরপর বোলিং সেশন। টনটনে শুক্রবার অনুশীলনে বাংলাদেশ অধিনায়কের ঘাম ঝরানো দেখলেন কোর্টনি ওয়ালশ। দেখে আসছেন গত তিন বছর ধরেই। তাকে নিয়ে তাই কোনো সংশয় নেই বাংলাদেশের বোলিং কোচের, অধিনায়কের ওপর আস্থা রাখছেন পুরোপুরি।
  • পরিত্যক্ত ম্যাচের পর বাড়ছে নিউ জিল্যান্ড ম্যাচের আফসোস
    ম্যাচ শেষের আনুষ্ঠানিক ঘোষণা যখন এলো, ব্রিস্টলে তখন তুমুল বৃষ্টি। ব্রডকাস্টারের সঙ্গে অধিনায়কদের কথোপকথনও তাই ছাদের নিচে। মাশরাফি বিন মুর্তজা সেই কক্ষে এলেন মুখে চওড়া হাসি নিয়ে। সম্ভাব্য দুই পয়েন্টের একটি হারিয়ে হাসছেন বাংলাদেশ অধিনায়ক! “দুঃখে হাসছি ভাই, কপালও আমাদের…”, স্বভাবসুলভ মজার ঢঙয়ে বলতে বলতেই মাশরাফির খেদোক্তি, “ইশ, নিউ জিল্যান্ডের সঙ্গে যদি জিতে থাকতাম!”
  • ছোট মাঠে উইন্ডিজের বিপক্ষে কঠিন চ্যালেঞ্জ দেখছেন মাশরাফি
    বৃষ্টিতে ব্রিস্টলে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ ভেসে যাওয়ার পর মাশরাফি বিন মুর্তজার নজর পরের লড়াইয়ে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচের ভেন্যুর আকৃতির জন্য কঠিন চ্যালেঞ্জ দেখছেন বাংলাদেশ অধিনায়ক।
  • ক্ষুধার্ত বাংলাদেশের সামনে মরিয়া শ্রীলঙ্কা
    ব্রিস্টলে দারুণ এক সুখস্মৃতি আছে বাংলাদেশ দল ও মাশরাফি বিন মুর্তজার। ইংল্যান্ডকে প্রথমবার এই মাঠেই হারিয়েছিল বাংলাদেশ, ২০১০ সালে। টেস্ট খেলুড়ে সব দলের বিপক্ষে ওয়ানডে জয়ের বৃত্ত পূরণও হয়েছিল সেই জয়ে। অধিনায়ক মাশরাফির সেটিই ছিল প্রথম জয়, তাতে ম্যাচ সেরা ছিলেন তিনিই। এবার সেই মাঠেই শুরু বাংলাদেশের বিশ্বকাপ অভিযানের পরের ধাপ, প্রতিপক্ষ শ্রীলঙ্কা।
  • লোকের কথার চেয়ে গুরুত্বপূর্ণ নিজের কাছে প্রশ্ন: মাশরাফি
    পিছু না ছাড়া চোট আর অসংখ্য প্রতিবন্ধকতার সঙ্গে লড়াই করে সাজানো বর্ণিল ক্যারিয়ার। শেষ সময়ে এসে কেউ কেউ তুলছেন প্রশ্ন। অধিনায়কের পারফরম্যান্স কি দলে থাকার জন্য যথেষ্ট? প্রশ্নটাকে অস্বাভাবিক বলছেন না মাশরাফি বিন মুর্তজা। তবে সেসব নিয়ে খুব ভাবিতও নন। বাংলাদেশ অধিনায়কের দায়বদ্ধতা নিজের কাছেই। নিজের কাঠগড়ায় দাঁড়িয়েই বিচার করেন সাফল্য-ব্যর্থতার খতিয়ান।
  • ‘সবচেয়ে বেশি খারাপ লাগছে তামিমের নিজেরই’
    দলের অনুশীলন সকাল ১০টা থেকে। তামিম ইকবাল ব্রিস্টল কাউন্টি গ্রাউন্ডে হাজির আগেই। ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জির সঙ্গে কথা বলতে দেখা গেল লম্বা সময় ধরে। পরে নেটে ব্যাটিং করলেন আরও লম্বা সময়, থ্রো ডাউন করলেন ম্যাকেঞ্জি। নেটেও ব্যাটিংয়ের ফাঁকে দুজনের কথা হচ্ছিল প্রচুর। দৃশ্যগুলো যা বলছে, পরে সেটি উঠে এলো মাশরাফি বিন মুর্তজার কণ্ঠেও। বাংলাদেশ অধিনায়ক জানালেন, সেরা চেহারায় ফিরতে সব চেষ্টাই করছেন বাংলাদেশের সেরা ব্যাটসম্যান।
  • মাশরাফির আশা ছন্দ ধরে রাখবেন সাকিব
    বিশ্বকাপটা দারুণ কাটছে সাকিব আল হাসানের। ব্যাটিংয়ে এই মুহূর্তে আছেন রান সংগ্রাহকদের তালিকার শীর্ষে। ইংল্যান্ডের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচে করেছেন দারুণ এক সেঞ্চুরি। মাশরাফি বিন মুর্তজার আশা, এই অলরাউন্ডার ধরে রাখবেন ছন্দটা।
  • বাংলাদেশের স্পিনে শঙ্কা কিংবা সম্ভাবনা
    আকাশ যদি মেঘলা থাকে বা বৃষ্টিতে কমে আসে ওভার, সেক্ষেত্রে ভিন্ন কৌশল নিতে পারে দল। নইলে আগের দুই ম্যাচের মতো ইংল্যান্ডের বিপক্ষেও বাংলাদেশ বোলিং আক্রমণে বড় ভূমিকা থাকবে স্পিনের। ঝুঁকির জায়গাটাও দল জানে। তবে মাশরাফি বিন মুর্তজা জানালেন, দল ভরসা রাখছে নিজেদের শক্তিতে।
  • বসে বসে সমালোচনা করা খুবই সহজ: মাশরাফি
    গত ম্যাচে রান আউটের সুযোগ হাতছাড়া করার পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার তীর ছুটছে মুশফিকুর রহিমের দিকে। মাশরাফি মুর্তজা কিংবা অন্য কয়েকজনও পার পাচ্ছেন না। তবে অধিনায়ক জানালেন, বাইরের সমালোচনায় তারা কান দিচ্ছেন না, গোটা দল আছে মুশফিকের পাশে।
  • হ্যাটট্রিকের হাতছানি বাংলাদেশের সামনে
    চট্টগ্রামে রান তাড়ায় আবেগময় জয়। অ্যাডিলেইডে রান আটকে ইতিহাস গড়া জয়। গত দুই বিশ্বকাপে বাংলাদেশ ও ইংল্যান্ডের ম্যাচ মানেই ছিল রোমাঞ্চের দোলা। দুইবারই শেষ হাসি ছিল বাংলাদেশের, ইংল্যান্ডের শেষ ছিল হতাশায়। এবার বাংলাদেশের সুযোগ পুনরাবৃত্তির, হাতছানি টানা তিন বিশ্বকাপে ইংল্যান্ডকে হারানোর।
  • বৃষ্টি ভোগাচ্ছে বাংলাদেশকে
    ইনডোরে ব্যাটিং বা অনুশীলন একদমই পছন্দ নয় তামিম ইকবালের। বললেন, “আমার ক্ষেত্রে এই প্র্যাকটিস কোনো কাজে লাগে না।” শুক্রবার সকাল থেকেই ভীষণ বিরক্ত বাংলাদেশের ওপেনার। এবারও যে ম্যাচের আগের দিন অনুশীলন করা হবে না তার! বিরক্ত আসলে গোটা বাংলাদেশ দলই। আবাহাওয়া নিয়ে কিছু করার নেই। ইংল্যান্ডে বৃষ্টি যে কোনো সময় আসবে, এটি প্রত্যাশিতই। কিন্তু টানা দুই ম্যাচের আগের দিন অনুশীলন ব্যাহত হলে হতাশার কারণ থাকে যথেষ্টই।
  • পারফরম্যান্সে সাকিবের সঙ্গী চান অধিনায়ক
    বিশ্বসেরা অলরাউন্ডারের পারফরম্যান্সও হচ্ছে বিশ্বমানের। কিন্তু দলের জয়ের জন্য যে প্রয়োজন কাছাকাছি মানের আরও কিছু পারফরম্যান্স! সেই তাগিদ শোনা গেল মাশরাফি বিন মুর্তজার কণ্ঠে। সাকিব আল হাসানের সঙ্গে অন্যদের জ্বলে ওঠাও দেখতে চান বাংলাদেশ অধিনায়ক।
  • হার না মানা মানসিকতাই প্রাপ্তি বাংলাদেশের
    টুর্নামেন্ট শুরুর আগে নিজেদের কাছে একটি প্রতিজ্ঞা করেছিল দল। পুঁজি যতো ছোটই হোক, লড়াই করতে হবে তীব্র। দ্বিতীয় ম্যাচেই সেই প্রতিজ্ঞা রক্ষার সুযোগ এসে গেল। শেষ পর্যন্ত দল হেরে গেলেও মাশরাফি বিন মুর্তজা খুশি সতীর্থদের হার না মানা মনোভাব দেখে।
  • মুশফিকের পিছু লাগার কারণ নেই: মাশরাফি
    ম্যাচের টার্নিং পয়েন্ট? মাশরাফি বিন মুর্তজার মতে, মুশফিকুর রহিমের রান আউট। তবে যে রান আউট নিয়ে তুমুল আলোচনা, সেটি নয়। কেন উইলিয়ামসনকে রান আউট করার সহজ সুযোগ হাতছাড়া করেছেন মুশফিক। তবে বাংলাদেশ অধিনায়কের মতে, ব্যাটিংয়ের সময় মুশফিকের রান আউট হওয়াই ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছে। কিন্তু উইলিয়ামসনকে রান আউট করতে না পারা নিয়ে মুশফিকের প্রতি কোনো অভিযোগ নেই মাশরাফির।
  • অন্তত ‘২০ রান কম করেছে’ বাংলাদেশ
    নিউ জিল্যান্ডের বিপক্ষে হারের জন্য ব্যাটসম্যানদের থিতু হয়েও ইনিংস বড় করতে না পারার দায় দেখছেন মাশরাফি বিন মুর্তজা। অধিনায়ক মনে করেন, ২০ থেকে ৩০ রান কম করেছে বাংলাদেশ।
  • ‘সাইফ উদ্দিনই প্রথম পছন্দ’
    মোহাম্মদ সাইফ উদ্দিন নাকি রুবেল হোসেন, বাংলাদেশের একাদশে জায়গা নিয়ে চলমান প্রশ্নের উত্তর মিলেছে প্রথম ম্যাচেই। সামনের ম্যাচের জন্যও এই প্রশ্নের সম্ভাব্য উত্তর দিয়ে রাখলেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশের অধিনায়ক জানালেন, তৃতীয় পেসার হিসেবে দলের প্রথম পছন্দ সাইফই।
  • মাশরাফিদের ঈদ ‘খেলার ভেতরে’
    বাংলাদেশে শুরু হয়ে গেছে ঈদের আমেজ। উৎসবের আবহ দেশজুড়ে। সেই আবহে বাড়তি রঙ ছড়িয়েছে বিশ্বকাপের প্রথম ম্যাচে বাংলাদেশের জয়। তবে ঈদের রেশ স্পর্শ করছে না বাংলাদেশ দলকে। ঈদের আনন্দ ক্রিকেটাররা খুঁজে নিতে চান খেলার মাঝেই।
  • টস হারতেই চাইছিলেন অধিনায়ক!
    টস জিতে ফাফ দু প্লেসির আগে বোলিং করার সিদ্ধান্ত অবাক করেছে অনেককেই। আগে ব্যাটিং পেয়ে শেষ পর্যন্ত খুশিই মাশরাফি বিন মুর্তজা। তবে বাংলাদেশ অধিনায়ক জানালেন, ব্যবহার করা উইকেটে কোনটি আগে করা উচিত, আগের ম্যাচে সবাই মিলে আলোচনা করেও সিদ্ধান্ত নিতে পারছিল না দল। শেষ পর্যন্ত অধিনায়কের কামনা ছিল টসে হার!
  • ‘আপসেট’ শুনে অবাক মাশরাফি
    মাশরাফি বিন মুর্তজার সংবাদ সম্মেলন তখন বেশ কিছুটা সময় ধরে চলছে। এক বিদেশি সাংবাদিকের প্রশ্নে ‘আপসেট’ শব্দটি শুনে ভ্রু কুঁচকে গেল বাংলাদেশ অধিনায়কের। ছুঁড়ে দিলেন পাল্টা প্রশ্ন, “আপনি বোঝাতে চাইছেন, এটা আপসেট ছিল?”
  • শর্ট বলের স্রোত সামলাতে প্রস্তুত বাংলাদেশ
    ওয়েস্ট ইন্ডিজের পেসারদের শর্ট বলের তোপে বিধ্বস্ত হয়েছে পাকিস্তান। নিউ জিল্যান্ডের পেসারদের সামনে দাঁড়াতে পারেনি শ্রীলঙ্কা। শর্ট বল ও পেসে বাংলাদেশের দুর্বলতা তো সবার জানা! প্রতিপক্ষ যে এই কৌশল নিতে পারে, জানে বাংলাদেশ দলও। ব্যাটসমানরা সেভাবেই প্রস্তুতি নিয়েছে, জানালেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।
  • একাদশে মোসাদ্দেক, অপেক্ষা সাইফের জন্য
    প্রথম ম্যাচের উইকেট ইংল্যান্ডের বিবেচনায় ছিল খানিকটা মন্থর। একটু সহায়তা মিলেছে স্পিনে। সেই উইকেটেই রোববার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে বাংলাদেশ। ব্যবহৃত উইকেট মন্থর হতে পারে আরেকটু। সেই ভাবনা ও মাহমুদউল্লাহর বোলিং করতে না পারা মিলিয়ে এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচে বাংলাদেশের একাদশে জায়গা পাচ্ছেন অফ স্পিনিং অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন।
  • ‘হাইপ’ গায়ে মাখছেন না অধিনায়ক
    বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ যত কাছে আসছে তত বাড়ছে বাংলাদেশকে নিয়ে প্রত্যাশা। সাধারণ্যে কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে চাওয়াটাও আকাশচুম্বী। সেই প্রত্যাশার আঁচ স্পর্শ করেছে বাংলাদেশ দলকেও। তাই সতর্ক মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়ক দলকে দূরে রাখতে চান এই সব কিছু থেকে।
  • বিশ্রামে মাশরাফি-সাইফ, বোলিং করেছেন মুস্তাফিজ
    সতীর্থদের অনেকে যখন ব্যস্ত অনুশীলনে, মোহাম্মদ সাইফ উদ্দিন তখন মাঠে মৃদু পায়ে হাঁটছিলেন ফিজিওর সঙ্গে। হয়তো চেষ্টা চলছিল পিঠের আড়ষ্টতা কাটানোর। বল হাতে নেননি মাশরাফি বিন মুর্তজাও। অনুশীলনের প্রায় পুরো সময়টুকুই বাংলাদেশ অধিনায়ককে দেখা গেল নির্বাচক হাবিবুল বাশার ও ম্যানেজার খালেদ মাহমুদের সঙ্গে মাঠের মাঝখানে দাঁড়িয়ে কথা বলতে। তবে স্বস্তির খবর, বোলিং করেছেন মুস্তাফিজুর রহমান।
  • রানির প্রাসাদে যেমন কাটল মাশরাফিদের সময়
    চাকচিক্যময় ও আভিজাত প্রাসাদ। সোনা রঙের আলোর ঝলকানিতে চারপাশের সব কিছু মনে হয় যেন সোনায় মোড়ানো। সভাসদরা অপেক্ষায় কখন রাজা বা রানি আসবেন দরবারে। তিনি আসতেই সবাই নত হয়ে সম্মান জানানো। এত দিন টিভি-চলচ্চিত্রেই এসব দেখে এসেছেন মাশরাফি বিন মুর্তজা। এবার নিজের চোখে দেখার অভিজ্ঞতা হলো!
  • বিশ্বকাপের আগে বাংলাদেশ অধিনায়কের শঙ্কা যেখানে
    ভারতের বিপক্ষে ম্যাচ শেষে ফেরার পথে পা খানিকটা টেনে হাঁটছিলেন মাশরাফি বিন মুর্তজা। কারণ জিজ্ঞেস করতেই জানালেন, পায়ে ব্যথা প্রচণ্ড। এক পায়ের হ্যামস্ট্রিংয়ে টান ছিল, এই ম্যাচে টান লেগেছে আরেক পায়েও। প্রস্তুতি ম্যাচটিতে চোট ছোবল দিয়েছে মুস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফ উদ্দিনকেও।
  • বড় হারেও প্রাপ্তি দেখছেন মাশরাফি
    লোকেশ রাহুলের রান পাওয়া, কুলদীপ যাদবের ফর্মে ফেরা এবং আরও কিছু। বিরাট কোহলি দারুণ খুশি। ম্যাচ থেকে যা চাওয়ার ছিল, সবকটিতেই টিক চিহ্ন দিতে পেরেছেন ভারত অধিনায়ক। আর মাশরাফি বিন মুর্তজা? এমন বড় হারের ম্যাচে প্রাপ্তি খুব বেশি থাকার কথা নয়। কিন্তু বাংলাদেশ অধিনায়কের ঝুলি পূর্ণ না হলেও শূন্য নয়!
  • ভারতের বিপক্ষ খেলতে পারেন সাকিব, অনিশ্চয়তায় মাশরাফি-তামিম
    পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে খেলার কথা না থাকলেও ভারতের বিপক্ষে খেলতে পারেন সাকিব আল হাসান। বিশ্বকাপের আগে খানিকটা ম্যাচ অনুশীলনের সুযোগটি নিতে চান এই অলরাউন্ডার। তবে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও তামিম ইকবালের খেলা নিশ্চিত নয়।
  • ভারত ম্যাচে ঘাটতিগুলো দেখতে চায় বাংলাদেশ
    ‘জয়ের বিকল্প নেই’, ভারত ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে বেশ দৃঢ় কণ্ঠে বলে গেলেন মোহাম্মদ সাইফ উদ্দিন। প্রবল কৌতূহলও জাগালেন বাংলাদেশর অলরাউন্ডার। প্রস্তুতি ম্যাচে ‘জিততে হবেই’ মনোভাব সাধারণত থাকে না কোনো দলেই। সাইফের কথা শুনে হাসলেন মাশরাফি বিন মুর্তজা, “বয়স কম তো, হয়তো এক্সাইটমেন্ট থেকে বলে ফেলেছে।”
  • আয়ারল্যান্ডের সাফল্যে পড়ে থাকতে চান না মাশরাফি
    আয়ারল্যান্ড ছেড়ে বিশ্বকাপের দেশে চলে এসেছে বাংলাদেশ দল। তবে আয়ারল্যান্ডের সাফল্যের রেশ রয়ে গেছে এখনও। প্রথম আন্তর্জাতিক শিরোপার সুবাস যেন এখনই যাবার নয়! তবে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার চাওয়া, ত্রিদেশীয় সিরিজের সাফল্যকে পেছনে ফেলে বিশ্বকাপে নিজেদের উজাড় করে দেওয়া।
  • বিশ্বমঞ্চে পাওয়া ‘গুরুত্ব’ উপভোগ করছেন মাশরাফি
    আন্তর্জাতিক ক্যারিয়ারে দেড় যুগের পথচলা। বাংলাদেশের ক্রিকেটের অনেক রঙ দেখা হয়ে গেছে মাশরাফি বিন মুর্তজার। সাফল্যের আলোয় সিক্ত হয়েছেন, হতাশার আঁধারে হয়েছেন ম্লান। ভালো সময়ের দোলা, খারাপ সময়ের ঝাপটা, সবই লেগেছে গায়ে। তবে ধারাবাহিকভাবে ভালো খেলার আনন্দ, প্রতিপক্ষের কাছ থেকে সত্যিকারের সমীহ মিলিয়ে এই সময়ই সবচেয়ে উপভোগ্য লাগছে মাশরাফির কাছে।
  • মাশরাফি দলে চান কোহলিকে, দু প্লেসিকে কোহলি
    এক ঘণ্টার প্রাণবন্ত আলোচনা। হাসি-আড্ডা, মজার ছলে কত বাঁক ধরে ছুটল কথার সুর। সব ক্ষনিকের জন্য থমকে গেল একটি মোড়ে এসে। প্রতিপক্ষের কোন ক্রিকেটারকে নিজ দলে চান? বিপাকে পড়লেন বিশ্বকাপের ১০ অধিনায়ক। একটু ভেবে কেউ উত্তর দিলেন সরাসরি, কেউ পেঁচিয়ে। কারও উত্তর হলো কৌশলী, কারও খোলামেলা।
  • স্কোর সমান হওয়ার আগে নিশ্চিত হইনি: মাশরাফি
    পুরস্কার বিতরণী মঞ্চ থেকে ট্রফি নিয়েই এক ছুট! মাশরাফি বিন মুর্তজার হাসিই বলে দিচ্ছিল কত আরাধ্য সেই ট্রফি। মাঠে অবশ্য খুব বেশি সময় থাকতে পারেননি। চার দিনের ছুটিতে দেশে ফিরছেন, ছিল ফ্লাইট ধরার তাড়া। মাঠ থেকেই ছুটতে হয়েছে বিমানবন্দরে। তবে বিমানে ওঠার আগে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক ট্রফি জয়ী অধিনায়ক কথা বললেন এই সাফল্য, অতীতের হতাশা আর সামনের বিশ্বকাপের চ্যালেঞ্জ নিয়ে।
  • দেশের পথে মাশরাফি, লেস্টারের পথে মুশফিকরা
    বৃষ্টি বিঘ্নিত ম্যাচ শেষ হয়েছে নির্ধারিত সময়ের বেশ পরে। পুরস্কার বিতরণী ও ফটো সেশন শেষেই শুরু হলো মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবালদের ছুটোছুটি। ফ্লাইট ধরার তাড়া! তাদের সঙ্গী আরও চার ক্রিকেটার। দলের অন্যদের তাড়া ছিল হোটেলে ফেরার। রাতে না হলেও তাদের ফ্লাইট শনিবার। গোছগাছের তাড়া ছিল তাদেরও।
  • মাশরাফি ভাই বলেছিলেন, তুই পারবি: মোসাদ্দেক
    মুশফিকুর রহিমের পর যখন মোহাম্মদ মিঠুনও আউট হলেন, ড্রেসিং রুমে অনেকের মাথা নুইয়ে এসেছিল হতাশায়। মাশরাফি বিন মুর্তজা উঠে দাঁড়ালেন চকিতে। নতুন ব্যাটসম্যান মোসাদ্দেক হোসেনের কাছে গিয়ে চাপড়ে দিলেন পিঠ। বললেন দুটি কথা। ম্যাচ শেষে বাংলাদেশের জয়ের নায়ক মোসাদ্দেকের মনে পড়ছে অধিনায়কের সেই কথা।
  • ফাইনালের আগে দলের আলোচনায় নেই ‘ফাইনাল’
    ফাইনালের আগের দিন সকালে দলের অনুশীলন ছিল ঐচ্ছিক। দুপুরে ছিল টিম মিটিং, সেটিও শেষ কেবল ১৫ মিনিটেই। সেখানে আলোচনার ঝড় ছিল না, ফাইনাল নিয়ে পরিকল্পনার তোড়জোড় ছিল না। বরং ‘ফাইনাল ম্যাচ’ শব্দ যুগলকে এড়িয়ে যাওয়া হচ্ছে সযতনে। টিম ম্যানেজমেন্টের চাওয়া, ফাইনাল ম্যাচের ওজনে যেন এবার চাপা না পড়ে দল।
  • মাশরাফি-সাকিবদের ফোন করে ভরসা দিলেন প্রধানমন্ত্রী
    আরেকটি ফাইনাল, আরেকবার ট্রফির অপেক্ষা। আছে অধরা ট্রফি ছোঁয়ার তাড়না। তবে ডাবলিনে বাংলাদেশ দলকে ফোন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, চ্যাম্পিয়ন হওয়াই শেষ কথা নয়, মন উজার করে খেলাই গুরুত্বপূর্ণ।
  • সাকিবকে না পেলেও বিশ্বাসে কমতি নেই মাশরাফির
    টিম মিটিং থেকে একসঙ্গেই বেরিয়ে এলেন মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসান। অপেক্ষমান সংবাদমাধ্যমের মুখোমুখি হওয়ার আগে সহ-অধিনায়কের সঙ্গে একটু কথা বলেও নিলেন বাংলাদেশের অধিনায়ক। পরে মাশরাফি জানালেন, ফাইনালে সাকিবকে পাওয়া নিয়ে অনিশ্চয়তার কথা। শোনালেন সাকিবকে না পেলেও জয়ের প্রত্যয়।
  • মাশরাফির লড়াইটা বাতাসের সঙ্গেও
    প্রথম বল শর্ট। বাউন্ডারি। দ্বিতীয় বলও শর্ট। আবার চার। রান আপে যেন কোনোরকমে টেনে নিয়ে যাচ্ছিলেন নিজের শরীর। লাইন-লেংথের ঠিক নেই। মাশরাফি বিন মুর্তজাই তো? ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে প্রথম দুই ওভারের বোলিংয়ে চেনাই যাচ্ছিল না তাকে। কন্ডিশন যদিও চেনা হতে শুরু করেছে, এরপরও বাংলাদেশের অধিনায়ককে এমন অচেনা করে তুলেছিল আসলে মালাহাইডের বাতাস।
  • ফাইনাল নিয়ে ‘ফাইনাল’ কথা নেই মাশরাফির
    ‘ফাইনাল’ শব্দটি এখন অন্যরকম এক অনুরণন তোলে মাশরাফি বিন মুর্তজার মনে। এমনিতে যে কোনো আসরের ফাইনাল খেলা মানে যথেষ্টই বড় প্রাপ্তি। কিন্তু বারবার হৃদয় ভাঙার যন্ত্রণায় পুড়ে বাংলাদেশের জন্য ফাইনাল হয়ে আছে হাহাকারের প্রতিশব্দ। ফাইনাল ম্যাচ নিয়ে তাই চূড়ান্ত কিছু বলতে চাইছেন না মাশরাফি।
  • ধারাবাহিক মাশরাফি, দুর্দান্ত মুস্তাফিজ
    প্রথম ম্যাচের চেয়ে রান খরচ হলো একটু বেশি। তবে কার্যকারিতা একইরকম। টানা দ্বিতীয় ম্যাচে মাশরাফি বিন মুর্তজা নিলেন ৩ উইকেট। মুস্তাফিজুর রহমানের চ্যালেঞ্জটা ছিল ফিরে আসার। আগের ম্যাচে ছিলেন ভীষণ বিবর্ণ। চ্যালেঞ্জটা দারুণভাবে জিতে এই বাঁহাতি পেসারই দলের উজ্জ্বলতম বোলার।
  • যে জয়ের রূপকার মাশরাফি-সাকিব
    পুরস্কার বিতরণী মঞ্চে ডাক পড়ল মাশরাফি বিন মুর্তজার। হাতে উঠল চেক। তবে ম্যান অব দা ম্যাচের পুরস্কার নয়, পেলেন ‘ফাউন্ডেশন অব দা ম্যাচ’ স্বীকৃতি। ম্যাচ সেরা তবে কে? মাঠ থেকে ড্রেসিং রুমে ফেরার পথে বাংলাদেশ অধিনায়ক বলে গেলেন, “পুরস্কার তো দিল শেই হোপকে, তবে সাকিবের পাওয়া উচিত ছিল।”
  • দুর্দান্ত মাশরাফি, খরুচে মুস্তাফিজ
    প্রথম স্পেলে বোলিং আঁটসাঁট হলেও উইকেট শূন্য। দ্বিতীয় স্পেলও একই রকম। শেষ স্পেলে দুই ওভারে তিন উইকেট নিয়ে মাশরাফি বিন মুর্তজা ঘুরিয়ে দিলেন ম্যাচের মোড়। অধিনায়কের দুর্দান্ত বোলিংয়ের দিনে হতাশ করেছেন মুস্তাফিজুর রহমান। বাঁহাতি পেসার প্রতিটি স্পেলেই ছিলেন ভীষণ খরুচে।
  • উদ্ভাসিত জয়ে বাংলাদেশের শুরু
    পেছনে আইরিশদের ‘এ’ দলের কাছে হারের স্মৃতি। সঙ্গী আইরিশ কন্ডিশনের ছোবল। সামনে উড়ন্ত জয়ে শুরু করা ক্যারিবিয়ানদের দাপট। চ্যালেঞ্জ ছিল অনেক। ম্যাচের আগে মাশরাফি বিন মুর্তজা বললেন, মনের জোর আছে না! যেমন কথা, তেমন কাজ। ম্যাচের মোড় ঘুরিয়ে দেওয়া স্পেলে অধিনায়কই দেখালেন পথ। অলরাউন্ড পারফরম্যান্সে সাকিব আল হাসান সহজ করে দিলেন পথচলা। তামিম ইকবাল ও সৌম্য সরকারের রেকর্ড জুটি দলকে এগিয়ে নিল জয়ের সীমানায়। সব বাঁধা গুঁড়িয়ে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিল বাংলাদেশ।
  • মনের জোরে কন্ডিশন জয়ের চেষ্টায় অধিনায়ক
    আবহাওয়ার কথা মাথায় রেখেই ক্রিকেটারদের জন্য ট্র্যাকস্যুটের সঙ্গে জ্যাকেট, কানটুপি, হাতমোজা আনা হয়েছে দেশ থেকে। আইরিশ গ্রীষ্মের ঠাণ্ডায় তবু কাবু বাংলাদেশ দল। রোববার প্রস্তুতি ম্যাচের দিন ম্যানেজার মিনহাজুল আবেদীন নতুন করে সবার জন্য গরম কাপড় কিনেছেন আবার। অনুশীলন বা ম্যাচের সময় তো এতকিছু শরীরে রাখার সুযোগ নেই। মাশরাফি বিন মুর্তজা আপাতত মানিয়ে নেওয়ার আশা ছেড়ে দিয়েছেন। বাংলাদেশ অধিনায়ক দলকে লড়াই করতে বললেন বাস্তবতা মেনে নিয়ে।
  • যে কোনো পরিস্থিতি সামলাতে পারে সাকিব: মাশরাফি
    ম্যাচ অনুশীলন কি পর্যাপ্ত হলো? দেশ ছাড়ার আগে দলের সঙ্গে অনুশীলনও করলেন না একদিন! সাকিব আল হাসানকে নিয়ে ছিল অনেক প্রশ্নের ভিড়। কিন্তু আয়ারল্যান্ডে এসে প্রস্তুতি ম্যাচে দলের সেরা পারফরমার সেই সাকিবই। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাও দারুণভাবে আস্থা রাখছেন দলের সেরা ক্রিকেটারের সামর্থ্যে।
  • ট্রফির ভাবনায় চাপ বাড়াতে চান না মাশরাফি
    বিশ্বকাপ এগিয়ে আসছে। অনেকের স্বপ্নের সীমানায় আছে বিশ্বকাপের শিরোপা জয়। ডাবলিনের ক্লনটার্ফ ক্রিকেট মাঠে অনুশীলনের আগে সেই প্রসঙ্গ উঠতেই মাশরাফি বিন মুর্তজার মুখে হাসি, “আগে একটি ট্রাই নেশনের ট্রফি জিতে নেই!” অধিনায়কের কথায় বাংলাদেশের লক্ষ্যটাও পরিষ্কার, জিততে চান শিরোপা। তবে সরাসরি ট্রফির কথা তুলতেই আবার সতর্ক মাশরাফি, এখনই বলতে চান না ট্রফি জয়ের কথা।
  • শুরুতেই বাজিমাত করতে চান অধিনায়ক
    ব্যাটিংয়ের সময় শুরুতে উইকেট দেওয়া যাবে না। বোলিংয়ে শুরুতে তুলে নিতে হবে উইকেট। ম্যাচ শেষের ফল পক্ষে আনার কাজ করতে হবে শুরুতেই। বিশ্বকাপে সাফল্য পেতে এটিই মাশরাফি বিন মুর্তজার সূত্র।
  • পেসারদের মধ্যে ওয়ালশের মানসিকতা চান মাশরাফি
    আয়ারল্যান্ড সফরের দল ছিল ১৭ জনের। পেসারদের চোট নিয়ে শঙ্কায় যোগ করা হয়েছে আরও দুইজনকে। তবে বিকল্পে স্বস্তি না খুঁজে মাশরাফি বিন মুর্তজা পেসারদের বললেন মানসিকভাবে শক্ত হতে। ছোটখাটো চোটকে পাত্তা না দিতে। বাংলাদেশ অধিনায়ক তুলে ধরলেন বাংলাদেশের বোলিং কোচ কোর্টনি ওয়ালশের উদাহরণ।
  • সৌম্য-লিটনের জন্য অধিনায়কের উদাহরণ শেবাগ-গিলক্রিস্ট
    ইচ্ছেমতো শট খেলার অনুমতি দিয়ে রাখা আছে লিটন দাস ও সৌম্য সরকারকে। শুরু থেকে প্রতিপক্ষের ওপর চড়াও হতে গিয়ে তরুণ এই দুই ওপেনার প্রায়ই ফিরেন দ্রুত। মাশরাফি বিন মুর্তজা জানান, বিশ্বকাপের মতো বড় মঞ্চেও শট খেলার স্বাধীনতা থাকবে তাদের। তবে একই সঙ্গে দুই সতীর্থদের ব্যাটে ধারাবাহিকতাও দেখতে চান অধিনায়ক।  
  • মাশরাফির জন্য বিশ্বকাপ রাঙাতে চান মুশফিক
    মাশরাফি বিন মুর্তজার জন্য শেষ বিশ্বকাপ রাঙাতে উন্মুখ মুশফিকুর রহিম। মিডল অর্ডারের অন্যতম এই ব্যাটিং ভরসা জানান, ভালো কিছু করে মাশরাফিকে বিদায়ী উপহার দিতে চান তারা। 
  • এই বিশ্বকাপে যেখানে পাশাপাশি মাশরাফি-গেইল
    গত দুই বিপিএলে দুজন ছিলেন সতীর্থ। সাফল্য-ব্যর্থতায় ছিলেন সঙ্গী। আন্তর্জাতিক আঙিনায় আবার দুজন প্রতিদ্বন্দ্বী। আসছে বিশ্বকাপে হবেন প্রবল প্রতিপক্ষ। তবে এই বিশ্বকাপই একটা জায়গায় বন্ধনীতে রাখছে মাশরাফি বিন মুর্তজা ও ক্রিস গেইলকে। ২০০৩ বিশ্বকাপ খেলা ক্রিকেটারদের মধ্যে কেবল এই দুজনই আছেন ২০১৯ বিশ্বকাপে।
  • ৪০০ উইকেটের মাইলফলক ছুঁলেন মাশরাফি
    ১ উইকেটের অপেক্ষায় পেরিয়ে গেছে তিন ম্যাচ। সেই একটি উইকেট ধরা দিচ্ছিলই না। অবশেষে ফুরোলো মাশরাফি বিন মুর্তজার অপেক্ষা। বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে স্পর্শ করলেন লিস্ট ‘এ’ ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলক।
  • ৬ উইকেটে রুবেলকে ছাড়িয়ে মাশরাফি
    ওয়ানডেতে বাংলাদেশের সেরা বোলিংয়ের রেকর্ডটি যৌথভাবে এই দুজনের। আরেকটি জায়গাতেও এতদিন পাশাপাশিই ছিলেন মাশরাফি বিন মুর্তজা ও রুবেল হোসেন। তবে এবার মাশরাফি এগিয়ে গেলেন এক ধাপ। লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের বোলারদের মধ্যে সবচেয়ে বেশিবার পেলেন ৬ উইকেট!
  • জহুরুল-ইমরুলের সেঞ্চুরির ম্যাচে নায়ক মাশরাফি
    শুরু থেকে শেষ ওভার পর্যন্ত খেলে দুর্দান্ত এক সেঞ্চুরি করলেন জহুরুল ইসলাম। ইমরুল কায়েস জবাব দিলেন স্ট্রোকের দ্যুতিতে গড়া সেঞ্চুরিতে। কিন্তু শেষ পর্যন্ত দুই সেঞ্চুরিয়ানের ম্যাচের ভাগ্য গড়ে দিলেন মাশরাফি বিন মুর্তজা। অসাধারণ বোলিংয়ে ৬ উইকেট নিয়ে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক জেতালেন আবাহনীকে।
  • বিশ্বকাপের আগে অধিনায়কের দুর্ভাবনা ফিনিশিং
    এগিয়ে আসছে বিশ্বকাপ। শুরু হয়ে গেছে প্রস্তুতি নিয়ে ভাবনা। চলছে শক্তি-দুর্বলতার বিশ্লেষণ। বাংলাদেশের সম্ভাব্য পারফরম্যান্সের ছবিতে মাশরাফি বিন মুর্তজার ভাবনায় শঙ্কার জায়গা ব্যাটিংয়ের ফিনিশিংয়ে। বিশ্বকাপের আগে এখানে যতটা সম্ভব উন্নতি দেখতে চান বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।
  • ধ্বংসাত্মক হতে পারে লিটন: মাশরাফি
    লিটন দাসের ব্যাটে ধ্বংসযজ্ঞের সুর নেই অনেক দিন। বরং জ্বলে ওঠার আগেই বারবার নেতিয়ে পড়ছে ব্যাট। তবে নিজের দিনে বোলারদের গুঁড়িয়ে দেওয়ার যে সহজাত সামর্থ্য তার আছে, তাতে এখনও আস্থা রাখছেন মাশরাফি বিন মুর্তজা। লিটনের ফর্ম নিয়ে দুর্ভাবনা থাকলেও এখনই আশা ছাড়ছেন না ওয়ানডে অধিনায়ক।
  • মাশরাফির কাছে বিশ্বকাপ ‘মেন্টাল গেম’
    ঢাকা প্রিমিয়ার লিগে অসাধারণ পারফরম্যান্সে নজর কাড়ছেন কেউ। কারও আবার পারফরম্যান্স বিবর্ণ। তবে সেসবে খুব আশা বা বড় হতাশা, কোনোটির জায়গাই খুব একটা দেখছেন না মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ ওয়ানডে অধিনায়কের মতে, বিশ্বকাপে ভালো করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ হবে মানসিকতায় ও নিজের খেলায় উন্নতি।
  • সাইফ-মাশরাফিদের পারফরম্যান্সে বিফলে ইয়াসিরের সেঞ্চুরি
    বিপর্যয়ে দাঁড়িয়ে দলকে টানলেন। নিভতে বসা আশার প্রদীপ উজ্জ্বল করে তুললেন। কিন্তু শেষ পর্যন্ত ব্রাদার্সকে জয়ের আলোয় ছোঁয়া এনে দিতে পারলেন না ইয়াসির আলি চৌধুরী। মোহাম্মদ সাইফ উদ্দিন ও মাশরাফি বিন মুর্তজার অলরাউন্ড পারফরম্যান্স জয় এনে দিল আবাহনীকে।
  • ভালো উইকেটে ভালো কিছুর আশায় মাশরাফি
    ইংল্যান্ড করেছিল ৩৩৫। দুই ওপেনারকে শূন্য রানে হারিয়েও নিউ জিল্যান্ড জিতেছিল ৫ উইকেটে। ডানেডিনের ইউনিভার্সিটি ওভালের সবশেষ ওয়ানডের চিত্র সেটি। উইকেট দেখে এবারও ব্যাটিংয়ের জন্য দারুণ মনে হয়েছে মাশরাফি বিন মুর্তজার। তবে উইকেট যেমন হোক, ব্যাটিং তো ভালো করতে হবে! শেষ ওয়ানডেতে তাই টপ অর্ডারে ভালো ব্যাটিং চান বাংলাদেশ অধিনায়ক।
  • প্রিমিয়ার লিগে সর্বোচ্চ পারিশ্রমিক মাশরাফি-মাহমুদউল্লাহর
    অনুরোধ জানিয়ে আগেই টুর্নামেন্ট থেকে অব্যাহতি পেয়েছেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। চোটের কারণে খেলার নিশ্চয়তা নেই সাকিব আল হাসানের। দেশের পাঁচ সিনিয়র ক্রিকেটারের বাকি দুই জন, মাশরাফি বিন মুর্তজা ও মাহমুদউল্লাহ পাচ্ছেন এবারের ঢাকা প্রিমিয়ার লিগের সবচেয়ে বেশি পারিশ্রমিক। ‘এ প্লাস’ ক্যাটেগরিতে এই দুজনের পারিশ্রমিক ৩৫ লাখ টাকা।
  • লড়াইয়ের জন্য স্কোর বোর্ডে রান চাইলেন মাশরাফি
    টানা দুই ম্যাচে ৮ উইকেটে হেরে সিরিজ খুইয়েছে বাংলাদেশ। প্রথম ম্যাচে নিউ জিল্যান্ড জিতেছিল ৩৩ বল বাকি থাকতে, এবার জিতেছে ৮৩ বল হাতে রেখে। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা মনে করেন, নিউ জিল্যান্ডে স্বাগতিকদের সঙ্গে লড়াই করতে অন্তত ২৭০-২৮০ রানের পুঁজি প্রয়োজন।
  • ব্যাটসম্যানদের দুষলেন মাশরাফি
    মাশরাফি বিন মুর্তজা মনে করছেন, নিউ জিল্যান্ডের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে অন্তত এক সপ্তাহ সময় দরকার তাদের। তবে দেরিতে আসাকে হারের কারণ হিসেবে দেখাতে রাজি নন বাংলাদেশ অধিনায়ক। তিনি দুষলেন শুরুর বাজে ব্যাটিংকে।
  • মাশরাফি ভাইয়ের ট্যাকটিকস কাজে লাগিয়েছি: তামিম
    অসাধারণ এক ইনিংস খেলে দলকে জিতিয়েছেন। বলতে গেলে একাই গুঁড়িয়ে দিয়েছেন প্রতিপক্ষকে। কিন্তু সংবাদ সম্মেলনে এসে তামিম ইকবাল সবার আগে কৃতিত্ব দিলেন মাশরাফি বিন মুর্তজাকে! জানালেন, বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের কৌশল কাজে লাগিয়েই এবার সফল হয়েছেন বিপিএলে।
  • ব্রাভো-রাসেল না থাকার আক্ষেপ মাশরাফির
    টুর্নামেন্ট শুরুর আগে যে আক্ষেপ ছিল মাশরাফি বিন মুর্তজার, টুর্নামেন্ট শেষও হলো সেই আক্ষেপ নিয়ে। ভালো মানের একজন পেস বোলিং অলরাউন্ডার যদি থাকতো দলে!
  • ২০ বছর খেলার ইচ্ছা মাশরাফির
    আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর কবে নেবেন, ইদানিং এই প্রশ্ন তাকে শুনতে হয় নিয়মিতই। বিপিএল থেকে দলের বিদায়ের পর প্রশ্ন উঠল বিপিএল নিয়েও, আবার কি এই টুর্নামেন্টে পড়বে তার পদচারণা? মাশরাফি বিন মুর্তজা উত্তরটি ছেড়ে দিলেন সময়ের হাতে। তবে নিজের একটি ভাবনাও জানিয়ে দিলেন, ক্রিকেট ক্যারিয়ারকে নিতে চান বিশ বছরের পূর্ণতায়।
  • মিনহাজুল-শহিদুলকে নিয়ে মাশরাফির আশা
    অভিষেকে নজরকাড়া কিছু করেননি তরুণ লেগ স্পিনার মিনহাজুল আবেদীন। তবে আনকোরাদের মাঝে যে তিনি ব্যতিক্রম সেটা ঠিকই বুঝতে পেরেছেন মাশরাফি বিন মুর্তজা। রংপুর রাইডার্স অধিনায়কের মনোযোগ কেড়েছেন আরেক সতীর্থ  পেসার শহিদুল ইসলাম। বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মনে করেন, ঘরোয়া ক্রিকেটে ঠিকঠাক যত্ন নিলে এরাই হয়ে উঠবেন আন্তর্জাতিক মানের ক্রিকেটার।
  • মিরপুরের উইকেটে খেলে উন্নতির সুযোগ দেখেন না মাশরাফি
    কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৭২ রানে গুঁড়িয়ে দেওয়ার পর মিরপুরের উইকেটের সমালোচনা করলেন মাশরাফি বিন মুর্তজা। রংপুর রাইডার্স অধিনায়ক মনে করেন, এই ধরনের উইকেটে খেলে ক্রিকেটারদের উন্নতি সম্ভব নয়। ব্যাটসম্যান, বোলারদের উন্নতির জন্য খেলতে হবে চট্টগ্রামের মতো উইকেটে।
  • আমি যুক্তি দিয়েছি, সাব্বিরকে নেওয়া নির্বাচকদের ব্যাপার: মাশরাফি
    “অধিনায়ক জোরালোভাবে তাকে চেয়েছে”, নিউ জিল্যান্ড সফরের ওয়ানডে দলে সাব্বির রহমানকে নেওয়ার পেছনে এই ছিল প্রধান নির্বাচকের যুক্তি। অধিনায়ক কেন তাকে প্রবলভাবে চেয়েছেন? কতটুকু ভূমিকা ছিল তার নির্বাচনে? সাব্বিরের শাস্তি কমানো কতটা ভালো দৃষ্টান্ত? এসব নিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে কথা বললেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।
  • মাশরাফির নজর কেড়েছেন যারা
    নিউ জিল্যান্ড সফরে বাংলাদেশের ওয়ানডে দলে বড় পরিবর্তনের কোনো সুযোগ দেখছেন না মাশরাফি বিন মুর্তজা। অধিনায়ক মনে করেন, বিপিএলে ভালো করে ব্যাকআপ ক্রিকেটার হিসেবে জায়গা করে নেওয়ার সুযোগ আছে সবার।
  • গেইলের ব্যাটিংয়ে বিস্মিত মাহমুদউল্লাহ
    বড় লক্ষ্য তাড়ায় রংপুর রাইডার্সের ওপেনার ক্রিস গেইলের ধীর-স্থির ব্যাটিং বিস্মিত করেছে খুলনা টাইটানস অধিনায়ক মাহমুদউল্লাহকে। সতীর্থের ভিন্ন মেজাজের ব্যাটিংয়ে কিছুটা অবাক হয়েছেন রংপুর অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাও।
  • রংপুরকে ইতিবাচক রাখছেন ‘সহজাত নেতা’ মাশরাফি
    পাঁচ ম্যাচের তিনটিতেই হার। শেষ দুটিতে হাতের মুঠো থেকে ফসকে গেছে জয়। এভাবে কাছে গিয়েও হারলে চোট লাগে আত্মবিশ্বাসে। তবে রংপুর রাইডার্সের অলরাউন্ডার বেনি হাওয়েল বলছেন, দলের মনোবল চাঙা রাখছেন মাশরাফি বিন মুর্তজা। হাওয়েল যাকে বলছেন সহজাত নেতা।
  • ‘ফরহাদের উচিত ছিল রুশোকে স্ট্রাইক দেওয়া’
    একবার, দুইবার, তিনবার… চারবার! একই ধরনের ডেলিভারি, একই ধরনের শট। ফলও একই। ফরহাদ রেজা প্রতিবারই ব্যর্থ ব্যাটে বল ছোঁয়াতে। জয়ের কাছ গিয়েও তাই শেষ পর্যন্ত জিততে পারেনি রংপুর রাইডার্স। ম্যাচ শেষে রংপুর অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার আক্ষেপ, বড় শট না খেলে ফরহাদের উচিত ছিল সিঙ্গেল নিয়ে অপর প্রান্তে রাইলি রুশোকে স্ট্রাইক দেওয়া।
  • আমাদের ভুল, আলিসের কৃতিত্ব: মাশরাফি
    ম্যাচ ছিল হাতের মুঠোয়। শেষ কয়েক ওভারের নাটকীয়তায় সেই ম্যাচ ফসকে গেছে রংপুর রাইডার্সের হাত থেকে। হারের জন্য রংপুর অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা দায় দিলেন নিজেদের ভুলকে, কৃতিত্ব দিলেন প্রতিপক্ষের অভিষিক্ত বোলার আলিস আল ইসলামকে।
  • বিপিএলে বিবর্ণ স্থানীয়রা, সমাধান দেখালেন মাশরাফি-মুশফিক
    বিপিএলের এবারের আসরে আলো ছড়াচ্ছেন বিদেশি ক্রিকেটাররা। স্থানীয় ক্রিকেটারদের বড় একটা অংশ সেখানে বিবর্ণ। এই সংস্করণে যথেষ্ট পরিমাণে খেলার অভিজ্ঞতা না থাকাটাই তাদের এমন ব্যর্থতার কারণ বলে মনে করেন মাশরাফি বিন মুর্তজা ও মুশফিকুর রহিম। সমাধানের পথও দেখালেন দুজন।
  • মাশরাফির কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ তামিমের উইকেট
    কুমিল্লা ভিক্টোরিয়ান্সের প্রথম চার ব্যাটসম্যানকে ফেরানো মাশরাফি বিন মুর্তজার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ তামিম ইকবালের উইকেট। কারণ, বাঁহাতি এই ওপেনার যে কোনো সংস্করণে খুব ভালোভাবে সামলান মাশরাফিকে।
  • বিপিএলের পারফরম্যান্স স্পেশাল নয় মাশরাফির কাছে
    ৪ ওভারে ১১ রানে ৪ উইকেট, টি-টোয়েন্টির যে কোনো বিচারে দুর্দান্ত বোলিং। সেই চার উইকেটে যখন থাকে বিশ্ব ক্রিকেটের বড় সব নাম, পারফরম্যান্সের ওজন বেড়ে যায় আরও। এরপরও নিজের এই পারফরম্যান্সকে বিশেষ কিছু মানতে নারাজ মাশরাফি বিন মুর্তজা। বিপিএল নয়, তার কাছে গুরুত্বপূর্ণ কেবল আন্তর্জাতিক ম্যাচের পারফরম্যান্সই।
  • বর্তমানে থাকতে শিখেছেন মাশরাফি
    মাঠেই ছিলেন, তবে কখনও রাজনীতির, কখনো ক্রিকেটের। গত কিছুদিনে এই দুই ক্ষেত্রে ছুটোছুটি করতে হয়েছে ক্রমাগত। সামলাতে হয়েছে দুই আঙিনা। এই কঠিন সময় থেকে একটি শিক্ষা পেয়েছেন মাশরাফি বিন মুর্তজা, কিভাবে বর্তমানে থাকতে হয় শক্তভাবে।
  • সুর বেঁধে দিয়েছিল প্রথম বল: মাশরাফি
    অফ স্টাম্পের বাইরের লেংথ বল, লাইনে থেকে পুশ করতে চাইলেন তামিম ইকবাল। একটু সুইং করে বেরিয়ে যাওয়া বল অল্পের জন্য নিল না ব্যাটের কানা। মাশরাফি বিন মুর্তজা বুঝে গেলেন কোন লাইন-লেংথে বল করতে হবে। ম্যাচ শেষে জানালেন, সেই বলই বেঁধে দিয়েছিল সুর।   
  • আমি দেখব, শুনব আর খেলব: মাশরাফি
    ক্রিকেট মাঠে থাকার পাশাপাশি রাজনীতির মাঠে আসায় সমালোচনা কম হয়নি। হচ্ছে এখনও। তবে সেসব নিয়ে খুব একটা মাথাব্যথা নেই মাশরাফি বিন মুর্তজার। বিপিএলে ম্যাচ জেতানো পারফরম্যান্সের পর রংপুর রাইডার্স অধিনায়ক বললেন, তিনি সব নীরবে দেখে যাবেন আর নিজের কাজ করে যাবেন।
  • প্রথম দিনে মুখোমুখি মাশরাফি-মুশফিক, সাকিব-মিরাজ
    অফিসিয়াল ফটোসেশন শেষ করে মাত্রই তখন একাডেমি মাঠে ঢুকলেন মাশরাফি বিন মুর্তজা। শুক্রবার দুপুরে সেই সময়ই মাঠে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলছিলেন মুশফিকুর রহিম। মুশফিকের কথা শেষ হতেই এগিয়ে গেলেন মাশরাফি। জড়িয়ে ধরে চলল হাসি, আড্ডা, খুনসুটি। একটু পর একই রকম দৃশ্য মাঠের আরেক প্রান্তে। সাকিব আল হাসানকে দেখে এগিয়ে গেলেন মেহেদী হাসান মিরাজ। জড়িয়ে ধরে, হাত মিলিয়ে চলল কথোপকখন। তবে এই সৌহার্দ্য, এই হৃদ্যতা কিছু সময়ের জন্য ভুলে যেতে হবে পরদিন, মাঠের ক্রিকেটে তারাই যে প্রতিপক্ষ!
  • অন সাইডে ৬ ফিল্ডার নিয়ে শোরগোল
    রভম্যান পাওয়েল যখন আউট হলেন, অন সাইডে তখন বাংলাদেশ রেখেছে ৬ ফিল্ডার। আইন অনুযায়ী হওয়ার কথা নো বল। কিন্তু সেটি খেয়াল করেননি আম্পায়াররা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সিরিজ জয়ের ম্যাচে উত্তাপ ছড়াল আম্পায়ারদের এই ভুল।
  • বিশ্বকাপের দল গুছিয়ে এনেছে বাংলাদেশ
    ধীরে ধীরে আকার পাচ্ছে পরিকল্পনা। বিভিন্ন পরীক্ষার ফল হাতে। তাই বিশ্বকাপের দল গোছানোর পথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানিয়েছেন, সবশেষ দুটি সিরিজের স্কোয়াড থেকে খুব বেশি পরিবর্তন আনবেন না তারা।
  • নতুন চ্যালেঞ্জের জন্য প্রস্তুত হতে চান মাশরাফি
    বাংলাদেশের জার্সিতে কি মিরপুরে শেষ ম্যাচ খেলে ফেলেছেন মাশরাফি? সিলেটের অভিষেক ওয়ানডে কি দেশের মাটিতে মাশরাফির শেষ? বিশ্বকাপের পর নিশ্চয়ই আর খেলবেন না! ওয়েস্ট ইন্ডিজ সিরিজ শুরুর আগে থেকে শুরু হয়েছে নানা জল্পনা। সময়ের সঙ্গে কেবল তীব্রই হয়েছে সেই স্রোত। সিরিজ শেষে যেন আরও বেগবান। সেই স্রোতে বাঁধ দিলেন মাশরাফি বিন মুর্তজা। জানালেন, শেষ নিয়ে ভাবছেন না, বরং প্রস্তুত হতে চান সামনের সব চ্যালেঞ্জের জন্য।
  • বাংলাদেশের অগ্রগতি পরিষ্কার: মাশরাফি
    ২০১৫ বিশ্বকাপের পর থেকে বাংলাদেশ সঠিক পথে এগোচ্ছে বলে মনে করেন মাশরাফি বিন মুর্তজা। ১২টি দ্বি-পাক্ষিক ওয়ানডে সিরিজের আটটিতেই জয় অধিনায়কের কাছে এগিয়ে চলার সবচেয়ে বড় প্রমাণ।
  • মাশরাফির রেকর্ডের রোমাঞ্চ ছুঁয়ে যাচ্ছে মুশফিককে
    লম্বা ব্যাটিং সেশন শেষ করে কিটব্যাগ গুছিয়ে ড্রেসিং রুমে ফিরছিলেন মুশফিকুর রহিম। মাশরাফি বিন মুর্তজার রেকর্ডের কথা শুনে থমকে দাঁড়ালেন। বিস্তারিত জেনে স্বতস্ফূর্ত হাসিতে বললেন, “দারুণ অর্জন এটি। রেকর্ডটি মাশরাফি ভাইয়ের প্রাপ্য।”
  • পাওয়েলের তোপ, মাশরাফির জবাব
    “এটি খুবই সত্যি, বাংলাদেশের ব্যাটসম্যানরা ফাস্ট বোলিং খেলা পছন্দ করে না”, সংবাদ সম্মেলনে আত্মবিশ্বাসী কণ্ঠে বলে গেলেন রভম্যান পাওয়েল। মনস্তাত্ত্বিক লড়াইয়ে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়কের সেই বাউন্সারে পরে যেন হুক করে বল মাঠের বাইরে ফেললেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়ক মনে করিয়ে দিলেন, ওদের সবচেয়ে গতিময় পেসার প্রথম দুই ওয়ানডেতে ছিলেন অনেক খরুচে।
  • ডেথ ওভারের ব্যাটিং-বোলিং নিয়ে ভাবনায় মাশরাফি
    ওয়ানডেতে এখনও বাংলাদেশের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ শেষ ১০ ওভারের ব্যাটিং-বোলিং। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা মনে করেন, ডেথ ওভারের ক্রিকেট নিয়ে আরও চিন্তা-ভাবনার সুযোগ আছে তাদের।
  • সতীর্থদের ইতিবাচক থাকার তাগিদ মাশরাফির
    সিরিজ নির্ধারণী ম্যাচে এমন এক মাঠে খেলবে বাংলাদেশ যেখানে এখন পর্যন্ত কোনো জয় নেই স্বাগতিকদের। তাতে কোনো দুর্ভাবনা নেই মাশরাফি বিন মুর্তজার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে সতীর্থদের কাছ থেকে ইতিবাচক ক্রিকেট চেয়েছেন বাংলাদেশ অধিনায়ক।
  • ব্যাটিং অর্ডার ঠিক করায় জোর মাশরাফির
    কোন পজিশনে কেমন খেলোয়াড় দরকার জানা আছে মাশরাফি বিন মুর্তজার। কোন ভূমিকায় কে কেমন তাও জানা হয়ে গেছে। মাশরাফি তাই জানালেন সময় এসেছে বিশ্বকাপের জন্য ব্যাটিং অর্ডার ঠিক করে ফেলার।
  • সিরিজ জিততে তিন বিভাগেই উন্নতি চান মাশরাফি
    সিরিজ জয়ের লক্ষ্য পূরণ করতে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিংয়ে উন্নতির তাগিদ দিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়ক মনে করেন, দ্বিতীয় ওয়ানডের ভুলগুলো সংশোধন করতে পারলে সিলেটে জেতা সম্ভব হবে।
  • হোপের প্রশংসায় বাংলাদেশ অধিনায়ক
    প্রাই একাই বাংলাদেশকে হারিয়ে দেওয়া শেই হোপকে প্রশংসায় ভাসিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। শুরু থেকে শেষ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের তরুণ ওপেনার যেভাবে নিজের ওপর আস্থা রেখে খেলেছেন তাতে মুগ্ধ স্বাগতিক অধিনায়ক। 
  • ‘বল দেখতে সমস্যা হচ্ছিল অপুর’
    একই জায়গায় দুটি ক্যাচ হাতছাড়া। দুবারই ফিল্ডার বদলি হিসেবে ফিল্ডিং করতে নামা নাজমুল ইসলাম অপু। দুই দফায় বেঁচে গিয়ে কিমো পল ম্যাচ জেতানো জুটিতে সঙ্গ দিয়েছেন শেই হোপকে। ম্যাচ শেষে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানালেন, বল দেখতে সমস্যা হচ্ছিল বলেই ক্যাচ নিতে পারেননি অপু।
  • রান-বোলিং-ফিল্ডিংয়ে ঘাটতি মিলিয়েই পরাজয়
    রান হওয়ার কথা অন্তত আরও ১৫-২০ বেশি। ক্যাচ হাতছাড়া হওয়ায় ভুগেছে দল। বোলিংও হয়েছে একটু আলগা। প্রতিপক্ষের একজন খেলেছে অসাধারণ ইনিংসে। বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার মতে, এই সবকিছু মিলিয়েই হেরেছে বাংলাদেশ।
  • ‘খরুচে’ রুবেলের পাশে মাশরাফি
    ভালো বোলিং করতে করতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচেই হঠাৎ খেই হারাতে দেখা গেছে রুবেল হোসেনকে। তবে এ নিয়ে ভাবনার কিছু দেখেন না মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়ক জানান, সামর্থ্য নিয়ে দ্বিধা করার মতো বাজে বোলিং রুবেল করেননি।
  • ব্রাভোর উইকেট তামিমকে দিলেন মাশরাফি!
    স্কোরকার্ড বলছে, মাশরাফি বিন মুর্তজার বলে ড্যারেন ব্রাভোর ক্যাচটি নিয়েছেন তামিম ইকবাল। তবে ক্যাচটি এতটাই দুর্দান্ত ছিল যে স্বয়ং বোলার মাশরাফি বলছেন, উইকেটটির কৃতিত্ব প্রাপ্য আসলে তামিমের।
  • হাবিবুলকে ছোঁয়ার অপেক্ষায় রোমাঞ্চিত মাশরাফি
    ২০০ ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করেছেন প্রথম ওয়ানডেতে। মাশরাফি বিন মুর্তজার অপেক্ষায় এবার আরেকটি দারুণ অর্জন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে টস করলেই বাংলাদেশকে সবচেয়ে বেশি ওয়ানডেতে নেতৃত্ব দেওয়ার রেকর্ডে ছুঁয়ে ফেলবেন হাবিবুল বাশারকে।
  • সিলেটে গিয়ে সিলেটের ভাবনা: মাশরাফি
    সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে এখন পর্যন্ত খেলা দুই ম্যাচেই হেরেছে বাংলাদেশ। অবশ্যই সেই মাঠে নিজেদের প্রথম জয়ের জন্য উন্মুখ স্বাগতিকরা। তাই বলে সেই ম্যাচ নিয়ে এখনই ভাবার কোনো কারণ দেখেন না মাশরাফি বিন মুর্তজা।
  • ‘মিরাজ-সাকিব অসাধারণ বল করেছে’
    প্রতিপক্ষের ৯ উইকেটেই ৭টিই নিয়েছেন পেসাররা। ৩ উইকেট নিয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। কিন্তু প্রথম ওয়ানডে জয়ের পর অধিনায়ক আলাদা করে বললেন দুই স্পিনারের কথা। মাশরাফির মতে, নতুন বলে মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসানের বোলিংই বেঁধে দিয়েছে জয়ের সুর।
  • ‘চার ওপেনার’ খেলানোর ব্যাখ্যা মাশরাফির
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে একই সঙ্গে ওপেনিংয়ের চার ব্যাটসম্যান তামিম ইকবাল, লিটন দাস, ইমরুল কায়েস ও সৌম্য সরকারকে খেলানোর ব্যাখ্যা দিলেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়ক জানালেন ছন্দে থাকা মোহাম্মদ মিঠুনকে একাদশের বাইরে কারণ।
  • জবাব দেওয়ার কিছু দেখছেন না মাশরাফি
    মাঠের ক্রিকেটে মনোযোগ কতটা থাকবে? কতটা প্রভাব পড়বে বোলিং ও নেতৃত্বে? আগামী সংসদ নির্বাচনের প্রার্থী মাশরাফি বিন মুর্তজাকে নিয়ে সিরিজ শুরুর আগে ছিল প্রশ্ন আর সমালোচনার ঝড়। সেই সিরিজের প্রথম ম্যাচেই হয়েছেন ম্যান অব দা ম্যাচ, দলের জয়ে নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে। তবে এই পারফরম্যান্সকে সেই প্রশ্ন বা সমালোচনার জবাব মনে করছেন না বাংলাদেশ অধিনায়ক।
  • ২০০তম ওয়ানডেতে দুর্দান্ত মাশরাফি
    প্রথম বল হাফ ভলি। ড্যারেন ব্রাভো চার মারলেন গুলির বেগে। শেষ বল স্লোয়ার, রোস্টন চেইস ওড়ালেন বিশাল ছক্কায়। শুরু আর শেষ ডেলিভারি দুটিতেই কেবল বিবর্ণ। মাঝের সময়টা জুড়ে মাশরাফি বিন মুর্তজার বলে হাঁসফাঁস করল ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা। ক্যারিয়ারের ২০০তম ওয়ানডে দারুণ বোলিংয়ে রাঙালেন বাংলাদেশ অধিনায়ক।
  • উইন্ডিজকে উড়িয়ে দিয়ে শুরু বাংলাদেশের
    দুই স্পিনার মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসান বেঁধে দিলেন সুর। মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন ধরে রাখলেন চাপ। মাইলফলক ছোঁয়ার ম্যাচে দারুণ বোলিংয়ে সামনে থেকে নেতৃত্ব দিলেন মাশরাফি বিন মুর্তজা। ছোট লক্ষ্য পেয়ে বাকিটা সারলেন ব্যাটসম্যানরা। প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে তাই সহজেই হারিয়েছে বাংলাদেশ।
  • তিন পেসারেই মাশরাফির আস্থা
    টেস্ট ম্যাচের সঙ্গে ওয়ানডে ক্রিকেট মেলানোর কোনো সুযোগ দেখেন না মাশরাফি বিন মুর্তজা। দুই সংস্করণের বোলিং লাইনআপ একই ধরনের করারও কোনো যৌক্তিকতা দেখেন না বাংলাদেশ অধিনায়ক। ওয়ানডে সিরিজে প্রতি ম্যাচে অন্তত তিন পেসার খেলাতে চান তিনি।
  • বছরটা ভালোভাবে শেষ করতে মাশরাফির চাওয়া
    আক্ষেপ শুধু দুটি ফাইনালে হার। এছাড়া চলতি বছরটা ওয়ানডেতে ভালো কাটছে বাংলাদেশের। সেটাকে খুব ভালোভাবে শেষ করতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে জয় চান মাশরাফি বিন মুর্তজা।
  • ‘তামিম-সাকিবের ফেরা দলের জন্য স্বস্তির’
    তামিম ইকবাল ছিটকে গেলেন প্রথম ম্যাচের পরই। সাকিব আল হাসান খেলছিলেন চোট সামলে। ফাইনালে ওঠার লড়াইয়ের আগে ছিটকে গেলেন তিনিও। এশিয়া কাপে কী কঠিন চ্যালেঞ্জই না সামলাতে হয়েছিল বাংলাদেশ দলকে! ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের শুরু থেকেই দলের সেরা দুই পারফরমারকে ফিরে পেয়ে স্বস্তির শ্বাস ফেলছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।
  • চার ওপেনার নিয়ে ‘হতে পারে অনেক কিছুই’
    উদ্বোধনী জুটিতে তামিম ইকবালের সঙ্গী কে? লড়াইয়ে থাকা অন্য দুই জনের অপেক্ষায় কি? প্রথম ওয়ানডে যত এগিয়ে আসছে, বাড়ছে জল্পনাও। সমস্যা মধুর হলেও সমাধানের অঙ্ক জটিল। আদর্শ সমাধানের খোঁজে গলদঘর্ম হতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে। লড়াইয়ে থাকা ওপেনারদের কাউকে ব্যাট করতে হতে পারে নিচে। হতে পারে আরও অনেক কিছুই!
  • শিশির নিয়ে চিন্তায় মাশরাফি
    মিরপুরের উইকেট বরাবরই অননুমেয়। এর মাত্রা আরও বাড়িয়ে দিয়েছে শিশির। কোনো দিন কম, কোনো দিন বেশি পড়ে বলে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে টস। তাই প্রথম ওয়ানডের আগে শিশির নিয়ে ভাবনায় বাংলাদেশ অধিনায়ক।  
  • ২০০ ওয়ানডের রোমাঞ্চ স্পর্শ করছে না মাশরাফিকে
    ২০০১ সালের ২৩ নভেম্বর চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে শুরু হয়েছিল যে ক্যারিয়ার, সেটি নতুন উচ্চতা স্পর্শ করবে রোববার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। যেখানে পা পড়েনি বাংলাদেশ ক্রিকেটের আর কারও। দেশের প্রথম ক্রিকেটার হিসেবে ২০০ ওয়ানডে খেলার স্বাদ পাবেন মাশরাফি বিন মুর্তজা। তবে নিজের মাইলফলক নিয়ে আলাদা রোমাঞ্চ নেই অধিনায়কের। তার কাছে বেশি গুরুত্বপূর্ণ ম্যাচ জয়।
  • আঁটসাঁট বোলিংয়ে মাশরাফির প্রস্তুতি
    জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের পর থেকে মাঠের বাইরে থাকা মাশরাফি বিন মুর্তজা প্রস্তুতি ম্যাচে ঝালিয়ে নিয়েছেন নিজেকে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে চার ওভারের দুটি স্পেলে ওয়ানডের সিরিজের প্রস্তুতি সেরেছেন ডানহাতি এই পেসার।
  • ফরম্যাট যত ছোট, উইন্ডিজ তত ভালো: মাশরাফি
    মিরপুর টেস্টের পঞ্চম দিনের খেলা হওয়ার কথা ছিল মঙ্গলবার। কিন্তু সেখানে চলছে ওয়ানডের প্রস্তুতি। টেস্ট তো শেষ তিন দিন শেষ হওয়ার আগেই। ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। তবে রঙিন পোশাকে কাজটা অতটা সহজ হবে না, বিশ্বাস মাশরাফি বিন মুর্তজার। বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের মতে, ছোট সংস্করণে বেশি ভয়ঙ্কর ক্যারিবিয়ানরা।
  • প্রস্তুতি ম্যাচের নেতৃত্বে মাশরাফি
    জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের পর লম্বা বিরতি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে নিজেকে প্রস্তুত করে নিতে তাই মাশরাফি বিন মুর্তজা খেলবেন প্রস্তুতি ম্যাচেও। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিসিবি একাদশকে নেতৃত্ব দেবেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। এই ম্যাচে খেলবেন চোট কাটিয়ে ফেরার লড়াইয়ে থাকা ওপেনার তামিম ইকবালও।
  • ‘একদিনের জন্য সুযোগ পেলেও উইন্ডিজ সিরিজে খেলবে মাশরাফি’
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে মাশরাফি বিন মুর্তজাকে পাওয়া যাবে কিনা, সেই সিদ্ধান্ত জানা যাবে সময়ে। তবে বিসিবি সভাপতি নাজমুল হাসানের বিশ্বাস, একদিনের জন্য ফুরসত পেলেও এই সিরিজে খেলবেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।
  • পরীক্ষা-নিরীক্ষার সমীকরণ মেলাচ্ছেন মাশরাফি
    ওপেনিংয়ে পাল্লা দিয়ে রান করছেন লিটন কুমার দাস ও ইমরুল কায়েস। কোথায় ব্যাট করবেন সৌম্য সরকার? সৌম্যর আগে থেকেই সুযোগের অপেক্ষায় আছেন প্রথম দুই ম্যাচে বাইরে থাকা চারজন। দাবি আছে সবারই। সুযোগ মিলবে কজনের? শেষ ওয়ানডের আগে সেই সমীকরণ মেলাচ্ছেন মাশরাফি বিন মুর্তজা।
  • জিম্বাবুয়ে সিরিজের প্রাপ্তি নিয়ে মাশরাফি
    এই সিরিজ দিয়ে দলে ফেরা তরুণ অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিন ব্যাটিং-বোলিংয়ে ভালো করেছেন। বাঁহাতি স্পিনে ব্যাটসম্যানদের বেঁধে রাখার কাজটা ঠিক মতোই করেছেন নাজমুল ইসলাম অপু। ওপেনিংয়ে ভালো করেছেন ইমরুল কায়েস, লিটন দাস। প্রথম দুই ওয়ানডে শেষে জিম্বাবুয়ে সিরিজে এগুলো মাশরাফি বিন মুর্তজার কাছে বাংলাদেশের প্রাপ্তি।
  • ফজলে রাব্বিকে আরেকটি সুযোগ দিতে আপত্তি নেই মাশরাফির
    অভিষেকের স্বপ্ন পূরণের ক্ষণ বিষাদে রূপ নিয়েছিল শূন্য রানে আউট হয়ে। ম্যাচ শেষে কাঁধে পেয়েছিলেন অধিনায়কের ভরসার হাত। সুযোগ হলো আরেকটি ম্যাচ। কিন্তু একই তেতো স্বাদ, শূন্যতেই বিদায়। এবারও মাশরাফি বিন মুর্তজার সমর্থন পাচ্ছেন ফজলে মাহমুদ রাব্বি। তবে এটাও জানিয়ে দিলেন, তার একার পক্ষে আরেকটি সুযোগ দেওয়া হবে কঠিন।
  • ‘ইমরুল-লিটন ভুল বুঝতে পেরেছে’
    হাতছানি দিচ্ছিল সেঞ্চুরি। ছিল না কোনো চাপ। প্রতিপক্ষ গিয়েছিল নেতিয়ে। বোলিংয়ে ছিল না ধার। কিন্তু দ্বিতীয় ওয়ানডেতে নিজেদের ভুলেই সেঞ্চুরি হাতছাড়া করেছেন ইমরুল কায়েস ও লিটন দাস। এটি হতাশ করেছে মাশরাফি বিন মুর্তজাকে। তবে অধিনায়কের বিশ্বাস, ভুলগুলো বুঝতে পেরেছেন দুই ব্যাটসম্যান।
  • পুরো সেরে উঠতে বিরতির অপেক্ষায় মাশরাফি
    ঊরুর চোট তো আছেই। এশিয়া কাপ থেকে বয়ে আনা কুঁচকির চোটও বেশ ভোগাচ্ছে মাশরাফি বিন মুর্তজাকে। সেরে উঠতে প্রয়োজন পর্যাপ্ত বিশ্রাম। তাই জিম্বাবুয়ে সিরিজ শেষে দীর্ঘ বিরতির দিকে তাকিয়ে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।
  • ফজলে রাব্বির আরেকটি সুযোগ প্রাপ্য: মাশরাফি
    তেন্ডাই চাতারার আচমকা লাফিয়ে ওঠা ডেলিভারি। ফজলে মাহমুদ রাব্বির ব্যাটেই শুধু নয়, ছোবল লাগল যেন তার বহু লালিত স্বপ্নেও। বহু বছরের অপেক্ষার পর আন্তর্জাতিক ক্রিকেটে পাওয়া প্রথম সুযোগে আউট শূন্য রানেই। পরে বল হাতেও সুবিধে করতে পারেননি। তবে অভিষেক বিবর্ণ হলেও এখনই ফজলে রাব্বির ভবিষ্যত অন্ধকার দেখছেন না মাশরাফি বিন মুর্তজা। অন্তত আরেকটি সুযোগ তার প্রাপ্য, বলছেন বাংলাদেশ অধিনায়ক।
  • ‘ছোট’ সিরিজ, বড় চ্যালেঞ্জ
    ধারে-ভারে, গুরুত্বে-তাৎপর্যে এশিয়া কাপের কাছাকাছিও নয় জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ। তবে সেসব কেবলই বাইরের অনুরণন। মাঠে লড়বেন যে কজন, তাদের মনে এই সিরিজও ঝংকারও তুলবে একই তীব্রতায়। ড্রেসিং রুমে সেই বার্তাই দিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। প্রতিপক্ষ হোক যেমন-তেমন, বাংলাদেশের চ্যালেঞ্জ নিজেদের পারফরম্যান্সের চূড়ায় থাকা।
  • অনিশ্চয়তা কেবল রুবেলকে পাওয়া নিয়ে
    এশিয়া কাপ থেকে বয়ে আনা চোটের ছোবল এখনও আছে আঙুলে। তবে না খেলার কথা একবারও ভাবেননি মাশরাফি বিন মুর্তজা। মুশফিকুর রহিমের পাঁজরের চোট নিয়েও শঙ্কা নেই। কেবল রুবেল হোসেনকে নিয়েই একটু দুশ্চিন্তায় আছে দল। জ্বর থেকে মাত্রই সেরে ওঠা পেসারকে প্রথম ওয়ানডেতে পাওয়া নিয়ে আছে অনিশ্চয়তা।
  • মিরপুরের অননুমেয় উইকেট নিয়ে ভাবনায় মাশরাফি
    এক যুগেও শের-ই-বাংলার উইকেট বুঝে উঠতে পারলেন না মাশরাফি বিন মুর্তজা। জিম্বাবুয়ে সিরিজের আগে মিরপুরের অননুমেয় উইকেট নিয়ে খানিকটা চিন্তায় বাংলাদেশ অধিনায়ক। তবে নিজেদের প্রধান ভেন্যুতে প্রচুর ম্যাচ খেলার অভিজ্ঞতা আশাও দেখাচ্ছে তাকে। মাশরাফির বিশ্বাস, উইকেটের চরিত্র অনুযায়ী দ্রুত সঠিক প্রতিক্রিয়া দেখাতে পারবেন তারা।
  • যে সংস্কৃতির বদল চান মাশরাফি
    পরীক্ষা-নিরীক্ষার সুযোগ। নতুন কাউকে বাজিয়ে দেখার সুযোগ। দলীয় সমন্বয় নিয়ে খেলা করার সুযোগ। জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের সিরিজের আবহ সঙ্গীত হিসেবে যেন বাতাসে ভাসছে এসব। কিন্তু মাশরাফি বিন মুর্তজা মনে করিয়ে দিলেন একটি বাস্তবতা। দল নিয়ে পরীক্ষা মানে হারের ঝুঁকিও ডেকে আনা। কিন্তু এই দেশে যে হার সহজে মানতে না চান না কেউ! দেশের ক্রিকেটের এই সংস্কৃতিতে বদল চান বাংলাদেশ অধিনায়ক।
  • ৩৫ বছরে মাশরাফির জীবনের ৩৫ রঙ
    ক্রিকেট মাঠের অধিনায়ক, কিন্তু ক্রিকেট ছাপিয়ে স্পর্শ করেছেন তিনি জীবনের সীমানা। অনেকেরই অনুপ্রেরণার উৎস মাশরাফি বিন মুর্তজা ৫ অক্টোবর পূর্ণ করলেন ৩৫ বছর। চার বছর আগে একই দিনে পৃথিবীর আলোয় এসেছে তার দ্বিতীয় সন্তান। ৩৫তম জন্মদিনে ৩৫ প্রশ্নে ফুটে উঠল মাশরাফির জীবন, মনোজগৎ ও চারপাশ।
  • ‘আঙুলের চোটকে বড় মনে করছেন না মাশরাফি’
    চিকিৎসকরা মনে করছেন, চোট যথেষ্টই গুরুতর। তবে প্রায় দেড় যুগে অসংখ্য চোটের সঙ্গে লড়াই করে নিজের শরীর সম্পর্কে ভালো ধারণা হয়ে গেছে মাশরাফি বিন মুর্তজার। আঙুলের চোটকে ততটা বড় মনে করছেন না বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। চোট আছে তার উরুতেও। আপাতত খুব একটা গুরুতর মনে করা হচ্ছে না এটিকেও।
  • বিপিএল অভিজ্ঞতার কারণেই শেষ ওভারে মাহমুদউল্লাহ
    শেষ ওভারে প্রয়োজন ছিল ৬ রান। মাশরাফি বিন মুর্তজার হাতে বিকল্প ছিল তিনটি। মেহেদী হাসান মিরাজ, সৌম্য সরকার ও মাহমুদউল্লাহ। অধিনায়কের মাথায় ছিল বিপিএলে শেষ ওভারে স্নায়ুর চাপ সামলে মাহমুদউল্লাহর দুর্দান্ত বোলিং। শুরুতে সৌম্যকে ডাকলেও শেষ পর্যন্ত তাই মাহমুদউল্লাহর হাতেই বল তুলে দিয়েছিলেন মাশরাফি বিন মুর্তজা।
  • অধিনায়ক গর্বিত, আছে শেখার তাগিদও
    অনেক প্রতিবন্ধকতা পেরিয়ে যেভাবে এশিয়া কাপের ফাইনালে এসেছে দল, ফাইনালে লড়েছে শেষ বল পর্যন্ত, তাতে দারুণ গর্বিত মাশরাফি বিন মুর্তজা। তবে তৃপ্তির ঢেকুর তুলছেন না এতেই। টুর্নামেন্ট জুড়ে যেসব ভুল করেছে দল, তা থেকে শেখার তাগিদ জানিয়েছেন বাংলাদেশ অধিনায়ক।
  • মনের জোরে ট্রফি ছোঁয়ার আশা
    প্রচণ্ড গরমে টানা ম্যাচ খেলার শ্রান্তি। অবসন্ন শরীর। ব্যথা হাতে, পায়ে, কোমরে। এসবের মধ্যেই গত ম্যাচে চোট পেয়েছেন ডান হাতের কনিষ্ঠায়। সেই আঙুলে ব্যান্ডেজ। ‘শরীরের যা অবস্থা, ফাইনালে মাঠে নামবেন কিভাবে?’ দুবাইয়ে টিম হোটেলের লবিতে হাঁটতে হাঁটতে মাশরাফি বিন মুর্তজা হাত দিয়ে ইশারা করলেন নিজের বুকে, “এটা এখনও সুস্থ আছে। শরীর নিয়ে ভেবে লাভ নেই।” শরীর বিদ্রোহ করলেও দমে যায়নি হৃদয়। মনের জোরের ভরসাতেই ফাইনালের মহারণে নামছেন বাংলাদেশ অধিনায়ক ও তার দল।
  • ‘তামিম মাঠে নামা মাত্রই আমরা এশিয়া কাপ জিতে গেছি’
    এশিয়া কাপের শিরোপা লড়াইয়ের ফয়সালা হয়নি এখনও। তবে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার কাছে ক্রিকেট মানে সব সময় কেবল ব্যাট-বলের লড়াই নয়। প্রথম ম্যাচে ভাঙা আঙুল নিয়ে যখন ব্যাটিংয়ে নেমে গেলেন তামিম ইকবাল, মাশরাফির কাছে ট্রফি জয় হয়ে গেছে তখনই!
  • নিজেকে এত সস্তা ভাবি না যে ট্রফি দিয়ে বিচার করব: মাশরাফি
    আরেকটি ফাইনাল, আরেকবার ট্রফি জয়ের হাতছানি। আগেও বেশ কবার এই হাতছানি ছিল বাংলাদেশের সামনে। কিন্তু মিলিয়ে গেছে প্রতিবার। দেশের ইতিহাসের সেরা অধিনায়ক হলেও ট্রফির ছোঁয়া পাওয়া হয়নি তাই মাশরাফি বিন মুর্তজারও। এবার কি ঘুচবে খরা? প্রশ্ন, কৌতুহল অনেক আছে। কিন্তু মাশরাফির মনে নেই তেমন কোনো তাড়না। স্রেফ ট্রফি দিয়ে যে বিচার করতে চান না নিজেকে!
  • ‘হয় মারব, নয় মরব’, মাশরাফির মন্ত্রে উজ্জীবিত দল
    সবচেয়ে নির্ভরযোগ্য সৈনিককে হারাতে হয়েছে শুরুতেই। অভিযানে নেমে চোট-আঘাতে জর্জর আরও অনেকে। ময়দানও বন্ধুর। এসবের মধ্যেই আরেকটি বড় ধাক্কা। বাঁচা-মরার লড়াইয়ের আগে হারাতে হলো দলের সবচেয়ে বড় সম্পদকে। কিভাবে পাড়ি দেওয়া যায় এই দুর্গম গিরি, কান্তার মরু? সেনাপতি অনুভব করলেন, দলের মনোবল চূড়ায় নেওয়ার বিকল্প নেই। রক্তে নাচন জাগানো মন্ত্রে উদ্বুদ্ধ করলেন সঙ্গীদের। পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের লড়াইয়ে জয়ের পেছনের গল্প এটিই!
  • আঙুলে চোট নিয়েই ফাইনাল খেলবেন মাশরাফি
    বল লেগে একটু নড়ে গিয়েছিল ডান হাতের কনিষ্ঠার হাড়। নিজেই এক টানে ঠিক জায়গায় বসিয়ে দিয়েছেন। আঙুল কেটে গেছে বেশ। ব্যথা আছে। থাকতে পারে ছোটখাট চিড়ও। তবে সেসবকে পাত্তাই দিচ্ছেন না মাশরাফি বিন মুর্তজা। আঙুলের অবস্থা যেমন হোক, বাংলাদেশ অধিনায়ক আপাতত ভাবছেন শুধু ফাইনাল নিয়েই।
  • ফিল্ডিং নিয়ে গর্বিত মাশরাফি
    পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে জায়গা করে নেওয়ার পর নিজেদের ফিল্ডিংয়ের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন মাশরাফি বিন মুর্তজা। অনেক দিন পর সতীর্থদের এতটা উজ্জীবিত হয়ে ফিল্ডিং করতে দেখেছেন বাংলাদেশ অধিনায়ক।
  • শরীর ভেঙে পড়লে শুধু মন দিয়ে চলে না: মাশরাফি
    তীব্র গরম ও আর্দ্রতায় চার দিনের মধ্যে তিনটি ম্যাচ। মাঠেই প্রায় অসুস্থ হয়ে পড়েছিলেন কয়েকজন। আফগানিস্তান ম্যাচের পর তাই বাংলাদেশ দল চেয়েছে দুটি দিন পর্যাপ্ত বিশ্রাম নিতে। ম্যাচের আগের দিনও ছিল কেবল ঐচ্ছিক অনুশীলন। মাশরাফি বিন মুর্তজা ছিলেন হোটেলেই। হালকা জিম করে আর বিশ্রাম নিয়ে কাটিয়েছেন সময়। বাংলাদেশ অধিনায়কের মতে, শারীরিক সামর্থ্যের এতটা কঠিন পরীক্ষায় বাংলাদেশের ক্রিকেটারদের আগে কখনই পড়তে হয়নি।
  • ‘মুস্তাফিজ বলছিল, ভাই আর পারব না’
    মুস্তাফিজুর রহমানের তখন সবে শেষ হয়েছে ৫ ওভার। কিন্তু প্রচণ্ড গরমে প্রায় কাহিল অবস্থা। ডিহাইড্রেশনে ক্র্যাম্প করতে শুরু করেছে পায়ের পেশি। ওভার শেষে এই বাঁহাতি পেসার গিয়ে অধিনায়ককে বললেন, ‘ভাই আর পারব না’। মাশরাফি বিন মুর্তজার মাথায় হাত; মুস্তাফিজকে ঘিরেই তো সাজিয়ে রেখেছেন স্লগ ওভারের পরিকল্পনা! ম্যাচ জিততেই হবে। অধিনায়ক হাল ছাড়লেন না। লেগে থেকে মুস্তাফিজকে নানাভাবে উজ্জীবিত করে আদায় করে নিলেন ম্যাচ জেতানো পারফরম্যান্স!
  • রশিদকে সামলাতেই ছয়ে খেলেছেন ইমরুল
    বিসিবির অনুশীলন ম্যাচের দল থেকে এশিয়া কাপের স্কোয়াড। খুলনা থেকে ঢাকা; দুবাই হয়ে আবু ধাবি। যেভাবে উড়িয়ে আনা হয়েছিল ইমরুল কায়েস ও সৌম্য সরকারকে, আফগানিস্তানের বিপক্ষে অন্তত একজনের একাদশে থাকাটা বিস্ময়কর ছিল না। জায়গা পেলেন ইমরুল। কিন্তু বিস্ময় জাগাল তার ব্যাটিং পজিশন। ওপেনিংয়ে নয়, ছয় নম্বর। সেখানেই খেললেন দারুণ এক ইনিংস। জানা গেল, রশিদ খানকে সামলানোর ভাবনা মাথায় রেখেই ছিল ওই সিদ্ধান্ত।
  • ফাইনালের আশা ছাড়ছেন না মাশরাফি
    আবু ধাবি থেকে দুবাই। পরে ব্যাট করা থেকে আগে ব্যাট করা। প্রতিপক্ষ ভিন্ন দুই দল, কিন্তু ফলাফল একই। পরপর দুই দিন বাংলাদেশের বড় হার। মাঠে ক্রিকেটারদের শরীরী ভাষাতে বিধ্বস্ত মানসিকতার প্রতিফলন। তবে সাময়িক হতাশা কাটিয়ে সামনে আলোর হাতছানি দেখতে পাচ্ছেন মাশরাফি বিন মুর্তজা। অধিনায়কের বিশ্বাস, এশিয়া কাপের ফাইনাল খেলতে পারে দল।
  • ‘জাদেজা হঠাৎ এসে ৪ উইকেট নিয়ে গেছে’
    সিলেবাসে ছিল কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চেহেল। কিন্তু পরীক্ষায় প্রশ্ন এসেছে রবীন্দ্র জাদেজা! বাংলাদেশের ব্যাপারটি যেন ছিল এরকমই। মাশরাফি বিন মুর্তজা জানালেন, ম্যাচের আগে তাদের মূল ভাবনা ছিল দুই রিস্ট স্পিনারকে নিয়ে। কিন্তু জাদেজা ৪ উইকেট নিয়ে নেওয়ায় ভুগেছে বাংলাদেশ।
  • ইমরুল-সৌম্যর ডাক পাওয়া জানতেন না অধিনায়ক
    ভারতের বিপক্ষে সুপার ফোরের ম্যাচে যখন ধুঁকছে বাংলাদেশ, আলোচনার ঝড় তখন মাঠের বাইরে একটি খবরে। এশিয়া কাপের দলে যোগ দিতে দুবাইয়ে উড়িয়ে আনা হচ্ছে সৌম্য সরকার ও ইমরুল কায়েসকে। খবরটি চমক হয়ে এসেছে স্বয়ং মাশরাফি বিন মুর্তজার কাছেও। বাংলাদেশ অধিনায়ক জানতেন না দুই ওপেনারকে দলে নেওয়ার খবর।
  • আফগান হতাশা ভুলে ভারত জয়ের আশা
    ম্যাচ শেষ হওয়া মাত্রই সংবাদকর্মীদের তাড়া দিচ্ছিলেন এসিসির মিডিয়া কর্মীরা। দ্রুত যেতে হবে সংবাদ সম্মেলনে। যাবতীয় আনুষ্ঠানিকতা শেষে যত তাড়াতাড়ি সম্ভব দুবাইয়ে হোটেলে ফিরতে চান মাশরাফি বিন মুর্তজা। একটু আগে ফিরতে পারলেও একটু বাড়তি বিশ্রাম। মাত্রই একটি ম্যাচে বাজে ভাবে হেরেছে বাংলাদেশ। কিন্তু সেটি নিয়ে ভাবার সময় নেই। কয়েক ঘণ্টা পরই তো অপেক্ষায় আরও বড় চ্যালেঞ্জ!
  • কোনো অজুহাত দিচ্ছেন না মাশরাফি
    দলের সেরা ব্যাটসম্যান ছিটকে গেছেন চোট নিয়ে। বিশ্রাম দেওয়া হয়েছে গুরুত্বপূর্ণ আরও দুজন ক্রিকেটারকে। তবে আফগানিস্তানের বিপক্ষে বড় হারের ম্যাচে সেরা দল না পাওয়াকে অজুহাত হিসেবে দাঁড় করাতে চান না মাশরাফি বিন মুর্তজা। দল বাজে খেলেছে, অধিনায়ক মেনে নিচ্ছেন অকপটে।
  • ‘রশিদ-মুজিবকে সামলানোর উপায় সব দলই খুঁজছে’
    আগে ছিল কেবল রশিদ খান। এখন যোগ হয়েছে মুজিব উর রহমান। আফগানিস্তানের দুই স্পিনারকে সামলাতে ত্রাহি মধুসূদন অবস্থা ব্যাটসম্যানদের। বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগেও যথারীতি আলোচনায় এই দুজন। দুই স্পিনারকে সামলানো যায় কিভাবে? মাশরাফি বিন মুর্তজা বললেন, উত্তরটা খুঁজছে সব দলই।
  • লিটন-শান্তর প্রতি বিশেষ বার্তা নেই মাশরাফির
    একজন নড়বড়ে। আরেকজন নবীন। এমন দুজনই বাংলাদেশের শুরুর সৈনিক। তামিম ইকবালের চোট বাংলাদেশকে ঠেলে দিয়েছে কঠিন এই বাস্তবতায়। গ্রুপ পর্বের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ইনিংস শুরু করবেন লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত। এই দুজনের ওপর প্রত্যাশার ভার চাপিয়ে দিতে চান না মাশরাফি বিন মুর্তজা। অধিনায়কের চাওয়া, ব্যাটিং উপভোগ করুক এই দুজন।
  • সূচির আচমকা বদলে ক্ষুব্ধ মাশরাফি
    দুই দলেরই সুপার ফোর নিশ্চিত হয়ে গেছে। আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি গ্রুপ চ্যাম্পিয়ন আর রানার্সআপ নির্ধারণের লড়াই। কিন্তু বুধবার সকালে অনুশীলনে এসে মাশরাফি বিন মুর্তজা জানতে পারলেন, গ্রুপ পর্বের অবস্থানের কোনো প্রভাব সুপার ফোর পর্বে থাকবে না। হুট করেই টুর্নামেন্টের মাঝপথে এই বদল আনায় বিস্মিত মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়ক জানিয়েছেন ক্ষুব্ধ প্রতিক্রিয়া।
  • বাঁ হাত ভেঙেছে, ডান হাতে জিতেছো লাখো হৃদয়, তামিমকে মাশরাফি
    ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বলেছেন তামিমের এই কীর্তি লোকের সবসময় মনে রাখা উচিত। সংবাদ সম্মেলনেও অনেক কথা হয়েছে তামিমকে নিয়ে। এরপরও বুঝি মাশরাফি বিন মুর্তজার মনে হলো, এটুকুই যথেষ্ট নয়। নিজের ফেইসবুক পেইজে আবারও ভাসালেন প্রশংসায়।
  • লোকের উচিত তামিমকে মনে রাখা: মাশরাফি
    চোট নিয়েও ব্যাট হাতে নেমে যাওয়া। এক হাতে ব্যাটিং করে মুশফিকুর রহিমকে সঙ্গ দেওয়া। এশিয়া কাপের প্রথম ম্যাচে যে বীরত্বগাথা রচনা করেছেন তামিম ইকবাল, সেটিকে মাশরাফি বিন মুর্তজার কাছে মনে হচ্ছে স্মরণীয় কিছু। অধিনায়কের চাওয়া, লোকে যেন মনে রাখে তামিমের এই বীরোচিত কীর্তি।
  • দুবাইয়ের দর্শকদের বাংলায় কৃতজ্ঞতা জানালেন মাশরাফি
    দুবাই নাকি মিরপুর? এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচের গ্যালারি যেমন ছিল, তাতে ভ্রম হওয়ার কথা অনেকেরই। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের দর্শক সমর্থন ছিল তুমুল। এত সমর্থন মাশরাফি বিন মুর্তজার কাছে ছিল অবিশ্বাস্য। ম্যাচ শেষে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে মাতৃভাষায় তাদের প্রতি কৃতজ্ঞতা জানালেন বাংলাদেশ অধিনায়ক।
  • ‘মাশরাফি তার পারফরম্যান্সকে আত্মসম্মান হিসেবে দেখে’
    অভিজ্ঞতার ওজন আছে। স্কিলেও অন্যদের তুলনায় অনেক সমৃদ্ধ। এসবের বাইরেও আছে আরও অনেক কিছু। ভালো করার তীব্র ক্ষুধা, নিজেকে ফুটিয়ে তোলার তাড়না। কোর্টনি ওয়ালশের মতে, এই সবকিছু মিলিয়েই বাংলাদেশের ক্রিকেটে অনন্য মাশরাফি বিন মুর্তজা।
  • এশিয়া কাপ জেতার সামর্থ্য আছে বাংলাদেশের: মাশরাফি
    এশিয়া কাপে সবশেষ তিন আসরের দুটির ফাইনালিস্ট বাংলাদেশের এবার শিরোপা জয়ের সম্ভাবনা দেখছেন অনেকেই। চ্যাম্পিয়ন হওয়া সম্ভব মনে করছেন মাশরাফি বিন মুর্তজাও। দুই ফেভারিট ভারত ও পাকিস্তানের চেয়ে নিজেদের খুব একটা পিছিয়ে রাখছেন না বাংলাদেশ অধিনায়ক। 
  • ৬০-৭০ ভাগ ফিট সাকিবকে পেলেও খুশি কোচ
    এশিয়া কাপের জন্য কতটা ফিট সাকিব আল হাসান? আদৌ কি খেলতে পারবেন? টুর্নামেন্ট যত এগিয়ে আসছে, উচ্চকিত হচ্ছে প্রশ্নগুলোও। শতভাগ ফিট যে থাকবেন না, তা নিশ্চিত। সেটি নিয়ে খুব একটা দুর্ভাবনাও নেই স্টিভ রোডসের। বাংলাদেশ কোচের মতে, ৬০-৭০ ভাগ ফিট সাকিবের কাছ থেকে যা পাওয়া যাবে, দলের জন্য যথেষ্ট সেটুকুই।
  • রশিদের গুগলি চেনার তাগিদ মাশরাফির
    রশিদ খানকে সামলানোর পথ বাতলে দিলেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়ক সতীর্থদের দিলেন আফগান লেগ স্পিনারের গুগলি চেনার পরামর্শ। তাহলেই ঠিকঠাক সামলানো যাবে রশিদকে। অকার্যকর করে রাখা যাবে আফগানিস্তানের সবচেয়ে বড় অস্ত্রকে।
  • ‘ঘুরে দাঁড়ানোয় বড় অবদান মাশরাফির’
    ওয়েস্ট ইন্ডিজে টেস্ট সিরিজে গুঁড়িয়ে যাওয়া পর বাংলাদেশ দল মানসিকভাবে ছিল বিধ্বস্ত। আত্মবিশ্বাসে তলানিতে থাকা সেই দলকে চাঙা করে তোলেন মাশরাফি বিন মুর্তজা। টেস্ট সিরিজের হতাশা পেছনে ফেলে ওয়ানডে সিরিজ জয়ে ওয়ানডে অধিনায়কের বড় অবদান দেখছেন তামিম ইকবাল।
  • সেই ওভারের আগে রুবেলকে যা বলেছিলেন মাশরাফি
    ২ ওভারে প্রতিপক্ষের প্রয়োজন ৩৪ রান, কাজটা যথেষ্টই কঠিন। তার পরও রুবেল হোসেনের হাতে বল তুলে দেওয়ার সময় বুক কাঁপার কথা অধিনায়কের। কিছুদিন আগেই যে দুইবার পরিস্থিতি থেকেও দলকে হারার পথে ঠেলে দিয়েছিল রুবেলের বোলিং। তবে এ দিন রুবেলকে মাশরাফি বিন মুর্তজা শুনিয়েছিলেন একটি মন্ত্র, বাংলাদেশ অধিনায়ক যা শুনেছিলেন পেস কিংবদন্তি ওয়াসিম আকরামের কাছ থেকে। ফল মিলেছে তাতে।
  • ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে তামিম
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সিরিজ জয়ের নায়ক তামিম ইকবাল আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র্যাঙ্কিংয়ে উঠে এসেছেন ক্যারিয়ার সেরা ত্রয়োদশ স্থানে। দুই সেঞ্চুরি আর একটি ফিফটি তাকে এনে দিয়েছে ক্যারিয়ার সেরা ৭৩৭ রেটিং পয়েন্ট।
  • উন্নতির অনেক জায়গা দেখছেন অধিনায়ক
    আফগানিস্তানের কাছে টি-টোয়েন্টি সিরিজ হার। টেস্ট সিরিজে ভয়াবহ বাজে পারফরম্যান্স। সাম্প্রতিক সময়ে যে অবস্থায় ছিল দল, ওয়েস্ট ইন্ডিজে ওয়ানডে সিরিজ জয় খুব জরুরি ছিল বলে মনে করছেন মাশরাফি বিন মুর্তজা। তবে ওয়ানডে অধিনায়ক মনে করিয়ে দিতে ভোলেননি, উন্নতির সুযোগ আছে অনেক।
  • ভুল থেকে শিখছি না আমরা: মাশরাফি
    কঠিন সময়ের সঙ্গে যুদ্ধ করেই তার এগিয়ে চলা। হতাশা তাই খুব বেশি গ্রাস করতে পারে না তাকে। তবে নাগালে পাওয়া জয় আরও একবার দূরে ঠেলে দেওয়ায় এবার সত্যিই হতাশ মাশরাফি বিন মুর্তজা। অধিনায়কের আক্ষেপ, বারবার একই ভুল করেও শিখছে না দল।
  • বলেছি হৃদয় উজাড় করে দেশের জন্য খেলতে: মাশরাফি
    পোশাক বদলেছে, বদলেছে বলের রঙ। তার চেয়ে বেশি বদলে গেল যেন বাংলাদেশ দল। সাদা পোশাকে বিবর্ণ বাংলাদেশ দারুণ উজ্জ্বল রঙিন পোশাকের প্রথম ম্যাচেই। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা বলছেন, খুব কঠিন ছিল না দলকে উজ্জ্বীবিত করা। সতীর্থদের স্রেফ বলেছেন নিজেদের উজার করে খেলতে।
  • গেইল-লুইসের দুর্বলতা কাজে লাগাতে চায় বাংলাদেশ
    এক প্রান্তে ক্রিস গেইল, আরেক পাশে এভিন লু্ইস। রঙিন পোশাকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামার আগে সব প্রতিপক্ষের সবচেয়ে বড় দুর্ভাবনা বিস্ফোরক এই দুই ওপেনারকে নিয়ে। শঙ্কাটা মাশরাফি বিন মুর্তজারও আছে। তবে এই দুজনের সামনে ইতিবাচক থাকতে চান বাংলাদেশ অধিনায়ক। চান তাদের দুর্বল জায়গায় বল ফেলতে।
  • এই সিরিজ থেকেই বিশ্বকাপের প্রস্তুতি শুরু: মাশরাফি
    স্ত্রীর অসুস্থতায় ওয়েস্ট ইন্ডিজ সফরে তার যাওয়া নিয়ে ছিল শঙ্কা। শেষ পর্যন্ত স্ত্রী একটু সুস্থ হওয়ায় যেতে পারছেন মাশরাফি বিন মুর্তজা। মঙ্গলবার প্রথম প্রহরেই উঠবেন বিমানে। যাওয়ার আগে একান্তে সময় দিলেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে। দীর্ঘ সাক্ষাৎকারে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক কথা বললেন গত কয়েক দিনে নিজের কঠিন সময়, বাংলাদেশ ক্রিকেটের সাম্প্রতিক ব্যর্থতা, ২০১৯ বিশ্বকাপ নিয়ে তার ভাবনা ও পরিকল্পনা এবং প্রাসঙ্গিক আরও অনেক কিছু নিয়ে।
  • গুরুতর অসুস্থ স্ত্রী, উইন্ডিজ সফরে অনিশ্চিত মাশরাফি
    ওয়েস্ট ইন্ডিজে ওয়ানডে সিরিজের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন মাশরাফি বিন মুর্তজা। নিয়মিত জিম আর বোলিং অনুশীলন চালিয়ে যাচ্ছিলেন একাই। এর মধ্যেই ছন্দপতন। স্ত্রী সুমনা হক সুমি অসুস্থ ছিলেন বেশ কিছুদিন ধরেই। হঠাৎ বাড়ল অসুস্থতা। নিতে হলো হাসপাতালে। পুরো সময় এখন অসুস্থ স্ত্রীর পাশেই থাকছেন। ওয়েস্ট ইন্ডিজে ওয়ানডে সিরিজে বাংলাদেশ অধিনায়কের খেলা আপাতত অনিশ্চিত।
  • সিনিয়রদের চোখে ৮ নম্বরের বাংলাদেশ
    বাংলাদেশের ক্রিকেটের এগিয়ে চলায় বড় অবদান দলের সিনিয়র ক্রিকেটারদের। প্রথমবার টেস্ট র‌্যাঙ্কিংয়ের আটে ওঠায় তারা উচ্ছ্বসিত স্বাভাবিকভাবেই। তবে এটিকে তারা দেখছেন স্রেফ একটি ধাপ হিসেবে। দলকে দেখতে চান আরও এগিয়ে যেতে। বাংলাদেশকে সবচেয়ে বেশি টেস্ট জয়ে নেতৃত্ব দেওয়া মুশফিকুর রহিম কথা বলেছেন মঙ্গলবার একটি অনুষ্ঠানে। মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ তাদের ভাবনার কথা জানিয়েছেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে। 
  • প্যাশন না থাকলে টেস্ট ক্রিকেটার তৈরি হবে না: মাশরাফি
    একটা টেস্ট সেঞ্চুরির চেয়ে বড় কিছু নেই তামিম ইকবালের কাছে। টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাতে চান সাকিব আল হাসান। টেস্টের প্রতি মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহর ভালোবাসাও একই রকমের। মাশরাফি বিন মুর্তজা মনে করছেন, তরুণদের মাঝেও সেই আবেগ না থাকলে এগোবে না বাংলাদেশের ক্রিকেট।
  • টেস্টে ফিরতে নিজেকেই মাশরাফির যে চ্যালেঞ্জ
    মাশরাফি বিন মুর্তজা মনে করেন এখনও দুই বছর টেস্ট খেলার সামর্থ্য আছে তার। তবে আবার টেস্ট খেলার সম্ভাবনা তৈরির আগে কয়েকটি সমীকরণ মেলাতে চান বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।
  • বিসিএলে দ্বিতীয়বার মাশরাফি
    এক মৌসুমে তিনটি প্রথম শ্রেণির ম্যাচ - মাশরাফি বিন মুর্তজার ক্যারিয়ারে এমন মৌসুম আসেনি অনেক বছর। ম্যাচ অনুশীলনের তাড়নায় বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক জাতীয় লিগে দুটি ম্যাচ খেলার পর এবার খেলবেন বিসিএলের শেষ রাউন্ডে। বিসিএলের ছয় মৌসুমে এটি হবে তার দ্বিতীয় ম্যাচ।
  • স্টুয়ার্ট ব্রডকে দেখে নতুন গ্রিপ রপ্ত করেছি: মাশরাফি
    প্রায় দেড় যুগ কাটিয়ে দিয়েছেন ক্যারিয়ারে। এই পর্যায়ে এসেও ঢাকা প্রিমিয়ার লিগে গড়েছেন সর্বোচ্চ উইকেটের রেকর্ড। কিভাবে ধরা দিল সেই অর্জন? বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে মাশরাফি বিন মুর্তজা যেন আওড়ে গেলেন পেস বোলিংয়ের ধারাপাত। শোনালেন স্টুয়ার্ট ব্রডকে দেখে শেখা, ম্যাকগ্রা-আসিফের পরামর্শ মেনে এখনও টিকে থাকা, প্রতিনিয়ত শেখা আর নিজেকে ছাড়িয়ে যাওয়ার তাড়না আর নিবেদনের গল্প। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক কথা বললেন বোলিং কোচ বিতর্ক আর ২০১৯ বিশ্বকাপ ভাবনা নিয়েও।
  • উপভোগের মন্ত্রে মাশরাফির সাফল্য
    উইকেটের পিছনে না ছুটে মাশরাফি বিন মুর্তজা মনোযোগী ছিলেন ভালো জায়গায় বোলিং করে যাওয়ায়। তার চেষ্টা ছিল, খেলা উপভোগ করে দলের জয়ে অবদান রাখার। তাতেই এল সাফল্য। ঢাকা প্রিমিয়ার লিগ শেষ করলেন রেকর্ড ৩৯ উইকেট নিয়ে।
  • শান্ত লম্বা রেসের ঘোড়া: মাশরাফি
    বিপিএলের পর ঢাকা প্রিমিয়ার লিগেও নাজমুল হোসেন শান্তর সঙ্গে এক দলে খেললেন মাশরাফি বিন মুর্তজা। যত দেখছেন তত তরুণ বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যানের প্রতি মুগ্ধতা বাড়ছে বাংলাদেশ ওয়ানডে অধিনায়কের। তার কাছে শান্ত লম্বা রেসের ঘোড়া।
  • মাশরাফিকে দেখে শেখার পরামর্শ নির্বাচকের
    ঢাকা প্রিমিয়ার লিগের চলতি আসরে দারুণ ছন্দে আছেন মাশরাফি বিন মুর্তজা। অভিজ্ঞ এই পেসারকে দেখে তরুণদের শেখার পরামর্শ দিয়েছেন অন্যতম নির্বাচক হাবিবুল বাশার।
  • রেকর্ডটি কোনো পেসারের কাছেই হারাতে চান মাশরাফি
    যেভাবে ছুটছিলেন, রেকর্ডটি অবধারিতই ছিল। এক ম্যাচ আগে ছুঁয়েছিলেন, সোমবার শুধুই নিজের করে নিলেন। ঢাকা প্রিমিয়ার লিগ লিস্ট ‘এ’ মর্যাদা পাওয়ার পর এক মৌসুমে সর্বোচ্চ উইকেটের রেকর্ড গড়লেন মাশরাফি বিন মুর্তজা। তবে তার চাওয়া, দ্রুতই ভেঙে যাক এই রেকর্ড। নতুন কীর্তি গড়ুক অন্য কোনো পেসার!
  • প্রাথমিক পর্বের সেরা মাশরাফি
    ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের প্রাথমিক পর্বে ছিল পেসারদের দাপট। যার নেতৃত্ব ছিলেন মাশরাফি বিন মুর্তজা। অভিজ্ঞ এই পেসার উইকেট শিকারীদের তালিকায় আছেন সবার ওপরে।
  • ফাইনালে তামিমের দিকে তাকিয়ে মাশরাফি
    ত্রিদেশীয় সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে দুই জয় মাশরাফি বিন মুর্তজার কাছে টি-টোয়েন্টিতে বাংলাদেশের সেরা দুই ম্যাচ। প্রথম ম্যাচে জয়ের নায়ক মুশফিকুর রহিম। পরেরটি মাহমুদউল্লাহ। দুই ম্যাচেই সুরটা বেঁধে দিয়েছিলেন তামিম ইকবাল। মাশরাফি মনে করছেন, ফাইনালে জিততে হলে শুরুতে জ্বলে উঠতে হবে বাঁহাতি ওপেনারকে। 
  • অসাধারণ মাহমুদউল্লাহর প্রশংসায় মাশরাফি
    মাহমুদউল্লাহর সামর্থ্যটা খুব ভালো করে জানেন মাশরাফি বিন মুর্তজা। শ্রীলঙ্কার বিপক্ষে সতীর্থের টর্নেডো ইনিংস একটুও অবাক করেনি ওয়ানডে অধিনায়ককে। তিনি চান, মাহমুদউল্লাহর মতো করে এভাবে এগিয়ে আসুক অন্য ব্যাটসম্যানরাও।  
  • ফাইনালে মূল হুমকি ৪ ক্রিকেটার: মাশরাফি
    দুই বছর আবার একটি টি-টোয়েন্টি টুর্নামেন্টের ফাইনালে ভারতের মুখোমুখি বাংলাদেশ। সেই সময়ের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার বিশ্বাস, এবার শেষ হাসি হাসবেন তার সতীর্থরা। সাকিব আল হাসানদের ভারতের চার ক্রিকেটারের ব্যাপারে সতর্ক করে দিয়েছেন মাশরাফি।
  • কাটারে উইকেট পাওয়ায় খুশি মাশরাফি
    ব্যাটের কানায় লেগে একটা বাউন্ডারি হয়ে গেলে ঘুরে যেতে পারে ম্যাচের মোড়। তবে নিজের সামর্থ্যে আস্থা রেখে ঝুঁকিটা নেন মাশরাফি বিন মুর্তজা। করে যান একের পর এক কাটার। তাতেই আসে সাফল্য। অভিজ্ঞ এই পেসার খুশি পুরানো বলে কাটারে উইকেট পাওয়ায়।
  • শান্তর সেঞ্চুরি, চার বলে মাশরাফির ৪ উইকেট
    জয়ের জন্য শেষ ওভারে অগ্রণী ব্যাংকের দরকার ছিল ১৩ রান। ধীমান ঘোষ যেভাবে খেলছিলেন তাতে লক্ষ্যটা খুব কঠিন ছিল না। কিন্তু টানা চার বলে উইকেট তুলে নিয়ে আবাহনীকে জয়ে ফেরালেন মাশরাফি বিন মুর্তজা।
  • চার বলে চার উইকেটে মাশরাফির ইতিহাস
    সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন আগেই। উইকেট নিচ্ছিলেন মুড়ি-মুড়কির মত। মাশরাফি বিন মুর্তজা এবার নিজেকে ছাড়িয়ে গেলেন আবারও। আরও একবার ছাড়িয়ে গেলেন বাংলাদেশের সবাইকে। ঢাকা প্রিমিয়ার লিগে নিয়েছেন টানা চার বলে চার উইকেট। লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের প্রথম বোলার হিসেবে গড়লেন এই কীর্তি।
  • মাশরাফির দুর্দান্ত নৈপুণ্যেও পারল না আবাহনী
    বল হাতে ৪ উইকেট। ব্যাটিংয়ে শেষ দিকে ২১ বলে ২২। যথারীতি আবারও দারুণ উজ্জ্বল মাশরাফি বিন মুর্তজা। তবে এবার তার অলরাউন্ড পারফরম্যান্সও যথেষ্ট হয়নি আবাহনীর জন্য। প্রায় অপ্রতিরোধ্য হয়ে ওঠা দলটিকে প্রথম হারের স্বাদ দিয়েছে লিগে ধুঁকতে থাকা প্রাইম ব্যাংক।
  • ঢাকা লিগে মাশরাফি-জাদু চলছেই
    বাংলাদেশের ওয়ানডে দলে তিনি পেস আক্রমণের সবচেয়ে বড় ভরসা। আবাহনীর হয়েও মাশরাফি বিন মুর্তজার অসাধারণ পারফরম্যান্সের প্রদর্শনী চলছে। ৪ উইকেট নিয়েছেন শুক্রবারও।
  • মোহামেডানকে উড়িয়ে দিল আবাহনী
    দুর্দান্ত গতিতে ছুটে চলা আবাহনীর সামনে টিকতে পারল না মোহামেডান। চিরপ্রতিদ্বন্দ্বীদের উড়িয়ে দিয়ে লিগে ষষ্ঠ জয় পেয়েছে নাসির হোসেনের দল। অলরাউন্ড নৈপুণ্যে উজ্জ্বল মাশরাফি বিন মুর্তজা। ফিফটি পেয়েছেন এনামুল হক ও অধিনায়ক নাসির।
  • মাশরাফির ফেরার আশা প্রায় ছেড়ে দিয়েছেন মাহমুদ
    টি-টোয়েন্টিতে মাশরাফি বিন মুর্তজাকে ফেরানোর জোর চেষ্টা চলছে। তবে অভিজ্ঞ এই পেসারের আশা প্রায় ছেড়ে দিয়েছেন বিসিবি পরিচালক খালেদ মাহমুদ।
  • এনামুলের সেঞ্চুরির পর মাশরাফির ৫ উইকেট
    প্রিমিয়ার লিগের চলতি আসরে নিজের প্রথম সেঞ্চুরি পেলেন এনামুল হক। মাঝের দুই ম্যাচে উইকেট না পাওয়া মাশরাফি বিন মুর্তজা ফিরলেন স্বরূপে। দুই জনের নৈপুণ্যে শেখ জামাল ধানমণ্ডি ক্লাবকে হারিয়ে টানা পঞ্চম জয় পেল আবাহনী।
  • টি-টোয়েন্টিতে মাশরাফিকে চান বোর্ড প্রধান
    টি-টোয়েন্টি থেকে অবসর নেওয়া মাশরাফি বিন মুর্তজাকে আবার এই সংস্করণে দেখতে চান বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান।
  • অলরাউন্ডার মাশরাফি জেতালেন আবাহনীকে
    কলাবাগান ক্রীড়া চক্রকে হারিয়ে টানা দ্বিতীয় জয় পেল আবাহনী। টানা দ্বিতীয় ম্যাচে দলটির জয়ের নায়ক মাশরাফি বিন মুর্তজা। প্রথম ম্যাচে ব্যাট হাতে কিছু করতে হয়নি। দ্বিতীয় ম্যাচে বড় অবদান রাখতে হল ব্যাটিংয়েও।
  • বাংলাদেশের ক্রিকেটের অকৃত্রিম বন্ধু ডা. ইয়াং: মাশরাফি
    অনেকের কাছে তিনি পরিচিত মাশরাফি বিন মুর্তজার চিকিৎসক হিসেবে। তবে অস্ত্রোপচারের প্রয়োজনে হলে বাংলাদেশের প্রায় সব ক্রিকেটারেরই ছোটেন তার কাছে। সেই ডেভিড ইয়াং একটি কর্মশালার জন্য রয়েছেন বাংলাদেশ। মিরপুরে এসে দেখে গেছেন তার প্রিয় ক্রিকেটারদের।
  • মাশরাফির নৈপুণ্যে খেলাঘরকে উড়িয়ে শুরু আবাহনীর
    সমঝোতায় আনা দুই খেলোয়াড়ের নৈপুণ্যে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে শুভ সূচনা করেছে আবাহনী। মাশরাফি বিন মুর্তজার দারুণ বোলিং আর এনামুল হকের ঝড়ো ব্যাটিংয়ে উড়িয়ে দিয়েছে খেলাঘর সমাজ কল্যাণ সমিতিকে।
  • আবাহনীতে মাশরাফি, এনামুল
    প্লেয়ার্স ড্রাফটের পর সমঝোতার ভিত্তিতে খেলোয়াড়দের দল বদলের সুযোগ দিয়েছিল সিসিডিএম। সেই সুযোগ কাজে লাগিয়ে নিজেদের শক্তি আরও বাড়িয়েছে আবাহনী। দলে নিয়েছে মাশরাফি বিন মুর্তজা ও এনামুল হককে।   
  • হেরে যাওয়া ফাইনালে মাশরাফির শাস্তি
    শ্রীলঙ্কার বিপক্ষে ফাইনালে হারের তিক্ত স্বাদের পর শাস্তিও পেতে হচ্ছে মাশরাফি বিন মুর্তজাকে। আচরণবিধি ভঙ্গের দায়ে ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা হয়েছে বাংলাদেশ অধিনায়কের। সঙ্গে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।
  • মাহমুদউল্লাহ পারবে, বিশ্বাস মাশরাফির
    চোট পেয়ে প্রথম টেস্ট থেকে সাকিব আল হাসান ছিটকে যাওয়ায় দলকে নেতৃত্ব দিতে হবে মাহমুদউল্লাহর। ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার বিশ্বাস, সামনে থেকে ভালোভাবে দলকে নেতৃত্ব দিতে পারবেন মিডল অর্ডার এই ব্যাটসম্যান।
  • এমন উইকেট চায়নি বাংলাদেশ দল
    আরেকটি ফাইনাল হারার হতাশা আছে। ব্যাটিং ব্যর্থতার দায় মেনে নেওয়ার মানসিকতা আছে। পাশাপাশি বাংলাদেশ শিবিরে আছে একটি চাপা ক্ষোভ। যেমন উইকেট আশা করেছিল দল, ঘরের মাঠেও মেলেনি তেমন উইকেট!
  • সাকিব ছাড়াও সম্ভব ছিল: মাশরাফি
    ৪৩তম ওভারে সাকিব আল হাসানকে বোলিংয়ে আনার কথা ভেবেছিলেন মাশরাফি বিন মুর্তজা। কিন্তু ফিল্ডিং করতে গিয়ে তার আগের ওভারেই চোট পাওয়ায় ফাইনালে বাকি সময়ে আর মাঠেই নামতে পারেননি সাকিব। বোলিংয়ে খুব বেশি কিছু বাকি ছিল না, কিন্তু ব্যাটিংয়ে তার অভাব খুব অনুভব করেছে বাংলাদেশ। তবে বাঁহাতি ব্যাটসম্যানের অনুপস্থিতিকে অজুহাত হিসেবে দেখাচ্ছেন না অধিনায়ক।
  • ‘ম্যাচের টার্নিং পয়েন্ট মুশফিকের আউট’
    একের পর এক উইকেট পতনের মধ্যে যেভাবে দলকে টেনেছেন মাহমুদউল্লাহ তাতে খুশি মাশরাফি বিন মুর্তজা। অধিনায়ককে ততটাই হতাশ মুশফিকুর রহিমের খেলায়। দলের অন্যতম সেরা এই ব্যাটসম্যানের আউটকে ম্যাচের টার্নিং পয়েন্ট হিসেবে দেখছেন মাশরাফি। 
  • আগ্রাসনের জবাবে আগ্রাসন চান মাশরাফি
    দুই দলের শেষ দেখায় শ্রীলঙ্কার আগ্রাসনের সামনে বুক চিতিয়ে লড়তে পারেনি বাংলাদেশ। ফাইনালে আগ্রাসনের জবাব আগ্রাসন দিয়ে দিতে চান মাশরাফি। স্বাগতিক অধিনায়ক সতীর্থ পাল্টা আক্রমণ করে খেলতে বলেছেন।
  • ‘ফাইনাল জিততে আমরা উদগ্রীব’
    তিনটি ফাইনাল। তিনবার হৃদয় ভাঙার গল্প। এই শের-ই-বাংলা স্টেডিয়ামেই গত ৯ বছরে তিনটি ফাইনাল হেরেছে বাংলাদেশ। অধরা থেকে গেছে একটি ট্রফি জয়ের স্বপ্ন। এবার বাংলাদেশ ক্রিকেটের সেই অপূর্ণতা ঘোচাতে চান মাশরাফি বিন মুর্তজা।
  • মিডল অর্ডারের ওপর মাশরাফির আস্থা
    পরপর দুই ম্যাচে ব্যর্থ মিডল অর্ডার। ধসে বাধ দিতে পারেননি মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, নাসির হোসেনরা। তাদের ব্যর্থতায় হতাশা আছে মাশরাফি বিন মুর্তজার। তবে সতীর্থদের ওপর আস্থা রেখে অধিনায়ক আশাবাদী, আবার কঠিন সময় এলে ঠিক উদ্ধার করবে মিডল অর্ডার।
  • ‘ইমরুলের দলে আসা কোনো ইঙ্গিত নয়’
    আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা এনামুল হক প্রত্যাশা পূরণ করতে পারেননি প্রাথমিক পর্বে। ফাইনালের স্কোয়াডে ফেরানো হয়েছে ইমরুল কায়েসকে। দুয়ে দুয়ে চার মিলিয়ে হয়তো বলা যায় তামিম ইকবালের সঙ্গে ইনিংস ওপেন করতে পারেন এই বাঁহাতি। মাশরাফি বিন মুর্তজার মতে, সমীকরণ এত সহজ নয়।
  • ‘উইকেট খারাপ ছিল না’
    প্রথম ম্যাচে যে দলের বিপক্ষে রান ৩২০, ফিরতি ম্যাচে সেই দলের বিপক্ষেই বাংলাদেশ অলআউট ৮২ রানে। খেলা না দেখে থাকলে সবার আগে প্রশ্ন জাগে, উইকেট কেমন ছিল? তবে যারা খেলা দেখেছেন, তারা জানেন উইকেট ছিল না ভয়াবহ। যারা খেলেছেন, তাদের কণ্ঠেও একই কথা। উইকেটে সমস্যা ছিল না।
  • এনামুলের ব্যাটিং নিয়ে চিন্তায় বাংলাদেশ
    ওপেনিং জুটিতে তামিম ইকবালের নির্ভরযোগ্য একজন সঙ্গী খুঁজছে বাংলাদেশ লম্বা সময় ধরে। আন্তর্জাতিক ক্রিকেটে ১০ বছর কাটিয়ে দেওয়া তামিম এখনও পাননি একজন স্থায়ী সঙ্গী। ঘরোয়া ক্রিকেটে রান করে ফেরা এনামুল হক আন্তর্জাতিক ক্রিকেটে সংগ্রাম করছেন। তাই উদ্বোধনী জুটি নিয়ে চিন্তা রয়েই গেছে মাশরাফি বিন মুর্তজার। 
  • ‘নিজেদের নিয়ে চিন্তা করুক সাব্বির-নাসির’
    দল ফাইনালে উঠেছে আগেই, তাই ছিল না কোনো চাপ। দ্রুত রান করার তাড়াও ছিল না। ছিল সময় নিয়ে ব্যাট করার পর্যাপ্ত সুযোগ। কিন্তু শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে সেই সুযোগ হারিয়েছেন সাব্বির রহমান ও নাসির হোসেন। দুজনের পারফরম্যান্সে হতাশ মাশরাফি বিন মুর্তজা। অধিনায়কের চাওয়া, নিজেদের নিয়ে ভাবনার জায়গা প্রসারিত হোক সাব্বির ও নাসিরের।
  • ‘বাজে ক্রিকেট খেলেছি, বাজে দিন গেছে’
    যে সময়ে বাংলাদেশের ইনিংস শেষ হওয়ার কথা সে সময়ে শেষ হয়ে গেল ম্যাচই! নিজেদের খেলার ক্রিকেটীয় ব্যাখ্যা ভেবে পাচ্ছেন না মাশরাফি বিন মুর্তজা। শ্রীলঙ্কা ম্যাচকে স্রেফ একটি বাজে দিন হিসেবে দেখতে চান অধিনায়ক।
  • মাশরাফি বলেই বেশি খুশি হাবিবুল
    “রেকর্ড হারাতে কেমন লাগে?” শুরুতেই এমন প্রশ্নে একটু হতচকিত হাবিবুল বাশার। পরে বুঝতে পেরে হাসলেন, “রেকর্ড হারাতে কার ভালো লাগে!” তবে জড়িয়ে যখন মাশরাফি বিন মুর্তজা, তখন এক কথাতেই শেষ নয়। হাবিবুল যেমন যোগ করলেন, “সত্যি বলতে, রেকর্ড তো একদিন ভাঙতোই। আমি খুশি যে রেকর্ডটি মাশরাফির কাছে হারিয়েছি।”
  • দলের পেশাদারিত্বে খুশি মাশরাফি
    পুঁজি ছিল মাঝারি, কিন্তু দল জিতেছে বড় ব্যবধানে। ২১৬ রান নিয়েও যেভাবে জিতেছে দল, বল হাতে দেখিয়েছে খুনে মানসিকতা, জয়ের পাশাপাশি সেটিই বাড়তি তৃপ্তি দিচ্ছে মাশরাফি বিন মুর্তজাকে।
  • ‘মুস্তাফিজের ব্যাটিং অনুশীলন কাজে লেগেছে’
    এক সময় দুইশ নিয়েই ছিল টানাটানি। লোয়ার অর্ডারদের সৌজন্যে শেষ পর্যন্ত বাংলাদেশ করতে পারে ২১৬, যা ড্রেসিং রুমে বইয়ে দেয় আত্মবিশ্বাসের হাওয়া। লেজের ব্যাটসম্যানদের সেই অবদানে দারুণ খুশি মাশরাফি বিন মুর্তজা। অধিনায়ক আলাদা করে বললেন মুস্তাফিজুর রহমানের কথা।
  • বাংলাদেশের সফলতম মাশরাফি
    অনেকের মতেই তিনি বাংলাদেশের সব সময়ের সেরা অধিনায়ক। একটি জায়গায় সেরার স্বীকৃতি পেয়ে গেলেন পরিসংখ্যানেও। বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়ক এখন মাশরাফি বিন মুর্তজা। তার নেতৃত্বে সবচেয়ে বেশি ওয়ানডে জিতেছে বাংলাদেশ।
  • শাইনপুকুরে মাশরাফি, মোহামেডানে সাকিব
    এবারই প্রথমবার ঢাকা প্রিমিয়ার লিগে উঠে এসছে শাইনপুকুর ক্রিকেট ক্লাব। প্লেয়ার্স ড্রাফটে লটারি ভাগ্যেও প্রথম ডাকের সুযোগ এলো দলটির। প্রথম সুযোগেই নবাগত দলটি ডেকে নিল মাশরাফি বিন মুর্তজাকে।
  • আমাদের অন্যতম সেরা জয়: মাশরাফি
    ব্যাটিংয়ে দুর্দান্ত। বোলিংয়ে দুর্দমনীয়। ফিল্ডিং চটপটে। শরীরী ভাষায় বারুদ। সবকিছুর মিশেলে রেকর্ড ব্যবধানের জয়। মাঠের পারফরম্যান্স আর স্কোরকার্ড যেটি বলছে, সেটি উঠে এল অধিনায়কের কণ্ঠেও। শ্রীলঙ্কার বিপক্ষে জয়কে সাম্প্রতিক অতীতে বাংলাদেশের অন্যতম সেরা জয় বলছেন মাশরাফি বিন মুর্তজা।
  • লঙ্কান উদ্বোধনী জুটি নিয়ে সতর্ক মাশরাফি
    গত বছরটা খুব বাজে কেটেছে শ্রীলঙ্কার। নতুন বছরও শুরু হয়েছে জিম্বাবুয়ের কাছে হেরে। তবে অ্যাঞ্জেলো ম্যাথিউসের দলের সামর্থ্য নিয়ে সন্দেহ নেই মাশরাফি বিন মুর্তজার। ম্যাচ উইনার অনেক আছে লঙ্কানদের। তবে দুই ওপেনারকে আলাদা করে দেখছেন বাংলাদেশ অধিনায়ক।
  • তুষার, রাজ্জাকের নিবেদন অনুকরণীয়: মাশরাফি
    বছরের পর বছর ঘরোয়া ক্রিকেটে নিবেদন দেখানো আব্দুর রাজ্জাক, তুষার ইমরানকে প্রশংসায় ভাসিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। তার কাছে এই দুই ক্রিকেটার বাংলাদেশের নতুন ও উঠতি ক্রিকেটারদের জন্য অনুকরণীয়।
  • নিজেদের ম্যাথিউস, থিসারার খোঁজে মাশরাফি
    চোট না ভোগালে সময়ের সেরা অলরাউন্ডারদের কাতারে থাকতে পারতেন শ্রীলঙ্কার অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস। দলে আসা-যাওয়ার মধ্যে থাকলেও সীমিত ওভারের ক্রিকেটে বিশ্বের সবচেয়ে কার্যকর অলরাউন্ডারদের একজন থিসারা পেরেরা। তাদের মানের অলরাউন্ডার বাংলাদেশ দলে চান মাশরাফি বিন মুর্তজা।
  • বোলারদের বাড়তি চ্যালেঞ্জ দেখছেন অধিনায়ক
    জিম্বাবুয়ে-শ্রীলঙ্কা ম্যাচ দেখে মাশরাফি বিন মুর্তজা নিশ্চিত, পরের ম্যাচে বাড়তি দায়িত্ব নিতে হবে বাংলাদেশের পেসারদের। পর্যাপ্ত সূর্যের আলো পাওয়ায় আর্দ্রতা নেই উইকেটে। বল ব্যাটে আসবে দ্রুত। তাই শ্রীলঙ্কার বিপক্ষে বোলারদের বাড়তি চ্যালেঞ্জ দেখছেন বাংলাদেশের অধিনায়ক।
  • ‘হাথুরুসিংহের পরিকল্পনা আমরা ভুলে গেছি’
    বাংলাদেশ ক্রিকেটে চন্দিকা হাথুরুসিংহের অধ্যায় শেষ। তার পরিকল্পনাও ভুলে গেছে বাংলাদেশ দল। সাবেক কোচকে নিয়ে ভাবার সুযোগই দেখছেন না মাশরাফি বিন মুর্তজা। ওয়ানডে অধিনায়ক তাকিয়ে নতুন চ্যালেঞ্জ জয়ের দিকে।
  • তিনশ রানের লক্ষ্য তাড়ার আত্মবিশ্বাস মাশরাফির
    উইকেট দেখে বড় রানের আভাস পাচ্ছেন মাশরাফি বিন মুর্তজা। প্রয়োজন হলে শ্রীলঙ্কার বিপক্ষে তিনশ রানের লক্ষ্য তাড়ার ব্যাপারে আত্মবিশ্বাসী বাংলাদেশ অধিনায়ক। তবে আগে বোলিং করতে হলে প্রতিপক্ষকে থামাতে চান ২৭০/২৮০ রানের ভেতরে।
  • কোনো বাড়তি সুবিধা দেখেন না মাশরাফি, হাথুরুসিংহে
    ত্রিদেশীয় সিরিজে মাশরাফি বিন মুর্তজাদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের প্রধান কোচ বাংলাদেশের দুই সাবেক কোচ। এতে দুই প্রতিপক্ষ বাড়তি সুবিধা পাবে এমন মনে করছেন না মাশরাফি বিন মুর্তজা। তার সঙ্গে একমত শ্রীলঙ্কার প্রধান কোচ চন্দিকা হাথুরুসিংহেও।
  • অধিনায়ক হিসেবে সৌম্যকে স্যালুট দেব: মাশরাফি
    ওয়ানডে দলে জায়গা হারানো সৌম্য সরকারের প্রতি সহানুভূতি জানিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। তার মতে, দলের জন্য খেলতে গিয়েই ফর্ম হারিয়ে দলের বাইরে গেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। এমন মানসিকতার জন্য প্রতিভাবান এই ব্যাটসম্যানকে স্যালুট জানিয়েছেন অধিনায়ক।
  • ভালোভাবে জিততে চান মাশরাফি
    শ্রীলঙ্কার গত বছরটা একদমই ভালো কাটেনি। নিজেদের খুঁজে ফিরছে জিম্বাবুয়ে। তবে দুই প্রতিপক্ষের সামর্থ্য নিয়ে সংশয় নেই মাশরাফি বিন মুর্তজার। দেশের মাটিতে নিজেদেরই এগিয়ে রাখছেন বাংলাদেশ অধিনায়ক। স্বাভাবিকভাবেই তার নজর শিরোপায়।
  • বাংলাদেশের ড্রেসিং রুম এখন ‘নির্ভার’
    চন্দিকা হাথুরুসিংহের মেয়াদের শেষ এক-দেড় বছরে যেমন চাপ থাকত, বাংলাদেশের ড্রেসিং রুমে এখন সেই চাপ নেই। মাশরাফি বিন মুর্তজার মতে, ড্রেসিং রুম এখন অনেকটাই নির্ভার।
  • ‘হাথুরুসিংহেকে স্যালুট, তবে কাজ করেছে ক্রিকেটাররাই’
    কাগজে-কলমে বাংলাদেশের সবচেয়ে সফল কোচদের একজন চন্দিকা হাথুরুসিংহে। মাঠের ক্রিকেটে হাথুরুসিংহে পরবর্তী অধ্যায় শুরুর আগের দিন মাশরাফি বিন মুর্তজা ফিরে তাকালেন পেছনে। সাফল্যের কৃতিত্ব সাবেক কোচকে যেমন দিচ্ছেন, ওয়ানডে অধিনায়ক তেমনি বড় কৃতিত্ব দিচ্ছেন দলের ক্রিকেটারদের।
  • ব্যাটিং না বোলিং, দ্বিধায় মাশরাফি
    টস জিতলে কি নেবেন তা নিয়ে দ্বিধায় পড়েছেন মাশরাফি বিন মুর্তজা। কুয়াশার জন্য বুঝে উঠতে পারছেন না আগে ব্যাটিং করলে ভালো নাকি বোলিং।
  • মাশরাফি ভাই আস্থা রাখায় দলে ফিরেছি: মিঠুন
    অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার আস্থার প্রতিদান দিতে গিয়ে বিপিএলে নিজেকে উজাড় করে দিয়েছিলেন মোহাম্মদ মিঠুন। উইকেটরক্ষক-ব্যাটসম্যান মনে করেন, সেই পারফরম্যান্স ওয়ানডে দলে ফিরিয়েছে তাকে।