• আইপিএল থেকে সরে দাঁড়ালেন মালান-বেয়ারস্টো-ওকস
    ক্রিকেটারদের আইপিএল থেকে নাম সরিয়ে নেওয়ার সংখ্যা দিনকে দিন বাড়ছে। এই তালিকায় নতুন করে যোগ হলো ইংল্যান্ডের তিন ক্রিকেটারের নাম। টুর্নামেন্টটির বাকি অংশ থেকে সরে দাঁড়িয়েছেন দাভিদ মালান, জনি বেয়ারস্টো ও ক্রিস ওকস।
  • মালানের সেঞ্চুরি ও শামসির ৫ উইকেটে সমতায় দ. আফ্রিকা
    দেয়ালে ঠেকে গেছে পিঠ, হারলেই ফসকে যাবে সিরিজ। এমন সমীকরণের সামনে থাকা দলকে ব্যাটিংয়ে পথ দেখালেন ইয়ানেমান মালান। দারুণ এক সেঞ্চুরিতে এনে দিলেন বড় পুঁজি। পরে বল হাতে আলো ছড়ালেন তাবরাইজ শামসি। ক্যারিয়ার সেরা বোলিংয়ে শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দলকে ফেরালেন সমতায়।
  • থমকে যাওয়া পথচলা শুরুর দুয়ারে মালান
    তিন বছর ধরে টেস্ট ক্রিকেটে পথচলা থমকে আছে দাভিদ মালানের। দেশের হয়ে সাদা পোশাকের ক্যারিয়ারকে নতুন গতি দেওয়ার সুযোগ এসেছে তার সামনে। ভারতের বিপক্ষে হেডিংলি টেস্টের ইংল্যান্ড দলে ডাক পেয়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • পাকিস্তানকে উড়িয়ে দিল ‘দ্বিতীয় সারির’ ইংল্যান্ড
    টসের সময় বেন স্টোকস বলেছিলেন, ‘আগের ম্যাচের দল থেকে আমরা ১১ পরিবর্তন নিয়ে নামছি।’ যেখানে ওয়ানডে অভিষেকই হলো ৫ জনের। সেই দলের বিপক্ষেই উড়ে গেল অভিজ্ঞ পাকিস্তান। প্রতিপক্ষকে দেড়শর নিচে গুটিয়ে দিয়ে দাভিদ মালান ও জ্যাক ক্রলির ফিফটিতে সহজেই জয় মুঠোবন্দী করল ইংল্যান্ড।
  • ৪৭ বলে সেঞ্চুরি করে ইংল্যান্ড দলে ব্যান্টন
    টি-টোয়েন্টি ব্লাস্টে ব্যাট হাতে দারুণ ছন্দে আছেন টম ব্যান্টন। পরপর দুই ম্যাচে ফিফটি ও সেঞ্চুরি উপহার দেওয়া এই টপ অর্ডার ব্যাটসম্যানকে ওয়ানডে দলে যোগ করেছে ইংল্যান্ড।
  • টি-টোয়েন্টির এক নম্বর ব্যাটসম্যান তুলে ধরলেন টেস্টের গুরুত্ব
    দাভিদ মালানের স্বপ্ন ছিল টেস্ট ক্রিকেটকে ঘিরে। সেই স্বপ্ন পূর্ণতা পায়নি পুরোটা। টি-টোয়েন্টিতে তিনি হয়ে উঠেছেন সেরা। আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের এক নম্বর ব্যাটসম্যান। তবে ছোট সংস্করণের সেরা হলেও আদি সংস্করণের গুরুত্ব তিনি ভুলে যাননি। আইপিএল শুরুর আগে সেই মৌলিকত্বের কথাই মনে করিয়ে দিলেন মালান।
  • রেকর্ড গড়ে ভারতের সিরিজ জয়
    ম্যাচটা এক অর্থে পরিণত হয়েছিল ‘ফাইনালে’। যেখানে ব্যাট হাতে ঝড় তুললেন রোহিত শর্মা। সঙ্গে বিরাট কোহলির কার্যকর ইনিংসে ভারত পেল রেকর্ড সংগ্রহ। রান তাড়ায় জস বাটলার ও দাভিদ মালানের ব্যাটে অনেকটা সময় ইংল্যান্ড লড়াই চালিয়ে গেলেও শেষ পর্যন্ত বড় জয়েই সিরিজ মুঠোয় ভরেছে স্বাগতিকরা।
  • বাবরের রেকর্ড ভাঙলেন মালান
    আগের তিন ম্যাচে বড় করতে পারেননি ইনিংস। আউট হয়েছিলেন থিতু হয়ে। শেষ ম্যাচে এসে দারুণ এক ফিফটি করলেন দাভিদ মালান। একটু পর নিজের করে নিলেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্রুততম হাজার রানের রেকর্ড।
  • টি-টোয়েন্টিতে মালানের রেকর্ড পয়েন্ট
    কয়েক মাস ধরেই আছেন আইসিসি টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে। চূড়ায় থেকেই এবার দারুণ এক কীর্তি গড়লেন দাভিদ মালান। ২০ ওভারের সংস্করণের ইতিহাসে সর্বোচ্চ রেটিং পয়েন্ট অর্জন করেছেন ইংল্যান্ডের টপ অর্ডার এই ব্যাটসম্যান।
  • ৯৯ রানে অপরাজিত মালান ফিরে যেতে চান অঙ্ক ক্লাসে
    দলের জয়ের জন্য প্রয়োজন ১ রান, নিজের সেঞ্চুরির জন্য ২। দুটিই পাওয়ার একমাত্র সমাধান তখন বাউন্ডারি। কিন্তু দাভিদ মালান পেলেন কেবল একটি। কাভারে বল পাঠিয়ে স্রেফ সিঙ্গেল নিলেন ইংলিশ ব্যাটসম্যান। দল জিতল, তিনি অপরাজিত ৯৯ রানে। এটা কি ইচ্ছে করেই নাকি হিসেবের গড়বড়? ম্যাচ শেষে মালান মজা করে বললেন, অঙ্ক ক্লাসে ফিরে যেতে হবে তার!
  • ইংল্যান্ডের রেকর্ড গড়া জয়ে হোয়াইটওয়াশড দ. আফ্রিকা
    রাসি ফন ডার ডাসেন ও ফাফ দু প্লেসির শতরানের জুটিতে আশা জাগিয়েছিল দক্ষিণ আফ্রিকা। ইংল্যান্ডকে দিয়েছিল রেকর্ড রান তাড়ার চ্যালেঞ্জ। দাভিদ মালান ও জস বাটলারের ব্যাটে সফরকারীরা অনায়াসে সেই চ্যালেঞ্জ জিতে হোয়াইটওয়াশ করেছে কুইন্টন ডি ককের দলকে।
  • র‍্যাঙ্কিংয়ের শীর্ষ ব্যাটসম্যান, তবু জায়গা নিশ্চিত নয় দলে
    র‍্যাঙ্কিংয়ের এক নম্বর ব্যাটসম্যান যিনি, একাদশের তালিকায় অধিনায়কের পরই তো তার নাম লেখা হওয়ার কথা। কিন্তু আইসিসি টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষ ব্যাটসম্যান দাভিদ মালান নিশ্চিত নন, ইংল্যান্ডের পরের টি-টোয়েন্টিতে তিনি সেরা একাদশে সুযোগ পাবেন কিনা।
  • এক নম্বর র‍্যাঙ্কিংকে পাত্তা দিচ্ছেন না মালান
    র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠা অনেক ক্রিকেটারের জন্যই দারুণ আরাধ্য কিছু। দাভিদ মালান সেখানে উল্টো। শীর্ষস্থানের আনন্দ তার আছে, রোমাঞ্চ খুব একটা নেই! ইংলিশ ব্যাটসম্যানের মতে, এক নম্বর র‍্যাঙ্কিং মানে স্রেফ কাগজের টুকরায় থাকা কিছু একটা।
  • এলপিএলে নেই রাসেল-দু প্লেসি-মালানরা
    লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) প্লেয়ার্স ড্রাফট হয়ে যাওয়ার এক সপ্তাহ যেতে না যেতেই একের পর এক ক্রিকেটারের সরে যাওয়ার খবর আসছে। টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন আন্দ্রে রাসেল, ফাফ দু প্লেসি, দাভিদ মালান, ডেভিড মিলার ও মানবিন্দর বিসলা।
  • বাবরকে সরিয়ে শীর্ষে মালান
    টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যাট হাতে দুর্দান্ত ধারাবাহিকতার পুরস্কার পেলেন দাভিদ মালান। দীর্ঘদিন শীর্ষে থাকা বাবর আজমকে সরিয়ে এই ইংলিশ ব্যাটসম্যান এখন আইসিসি টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের এক নম্বর ব্যাটসম্যান।
  • কোহলির ধারেকাছে নিজেকে দেখেন না মালান
    পরিসংখ্যানের একটি জায়গায় এখন বিরাট কোহলিকে টপকে টি-টোয়েন্টি ক্রিকেটে সবার ওপরে দাভিদ মালান। তবে এই পরিসংখ্যানের ফাঁকির দিকটাও জানেন ইংল্যান্ডের এই ব্যাটসম্যান। নিজেকে তাই কোহলির সঙ্গে তুলনায়ই রাখতে চান না মালান। তার বরং ভাবনা, একাদশে জায়গা পাকা করতে হবে।
  • ‘অবিশ্বাস্য ধারাবাহিক’ মালান
    টি-টোয়েন্টি ক্যারিয়ারের শুরু থেকেই যেভাবে ছুটে চলেছেন দাভিদ মালান, তাতে অভিভূত সাবেক ইংল্যান্ড অধিনায়ক নাসের হুসেইন। জনপ্রিয় এই ধারাভাষ্যকার ও ক্রিকেট বিশ্লেষকের মতে, ২০ ওভারের ক্রিকেটে এমন ধারাবাহিকতা অবিশ্বাস্য।
  • পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ড টি-টোয়েন্টি দলে মালান-জর্ডান
    ইংল্যান্ডের সীমিত ওভারের দলে ফিরেছেন টপ অর্ডার ব্যাটসম্যান দাভিদ মালান ও পেসার ক্রিস জর্ডান। পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দলে আরও ফিরেছেন অলরাউন্ডার লুইস গ্রেগোরি ও ডেভিড উইলি।
  • শেষ বল জানতেনই না মালান!
    আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিটি রানই মূল্যবান। ইনিংসের শেষ বলে সুযোগ থাকার পরও কোনো ব্যাটসম্যান রান না নিলে সমালোচনা হওয়াই স্বাভাবিক। সমালোচনা মেনে নিয়ে যে ব্যাখ্যা দিয়েছেন দাভিদ মালান, তা জাগিয়েছে বিস্ময়। তিনি নাকি ভেবেছিলেন, ইনিংসের আরও এক ওভার বাকি!
  • এনগিডি-মালানের ঝলকে দক্ষিণ আফ্রিকার জয়
    ক্যারিয়ার সেরা বোলিংয়ে লক্ষ্যটা নাগালে রাখলেন লুঙ্গি এনগিডি। অভিষেকে প্রথম বলেই ফেরা ইয়ানেমান মালানের এবার হলো উল্টো অভিজ্ঞতা। দারুণ এক সেঞ্চুরিতে দ্বিতীয় ওয়ানডেতে দলের জয়কে সঙ্গে নিয়ে ফিরলেন। এক ম্যাচ বাকি থাকতেই অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতে নিল দক্ষিণ আফ্রিকা।
  • ‘সাব্বির কাল বাদ পড়েছিল, আজ খেলল অবিশ্বাস্য ইনিংস’
    সাব্বির রহমানের আউট ম্যাচের টার্নিং পয়েন্ট, মানছেন দাভিদ মালান। তবে হারের জন্য সতীর্থকে দায় দিচ্ছেন না কুমিল্লা ওয়ারিয়র্স অধিনায়ক। একাদশে ফিরে যেভাবে খেলেছেন, তাতে সাব্বির প্রশংসাই পেলেন মালানের।
  • মালানের কাছে ম্যাচ সেরা সৌম্য
    ক্রিজে থেকে দেখেছেন সৌম্য সরকারের ইনিংসের শুরু, বাকিটুকু দেখেছেন ড্রেসিং রুম থেকে। দায়িত্বশীল ইনিংসের জন্য নিজে জিতেছেন ম্যাচ সেরার পুরস্কার। তবে কুমিল্লা ওয়ারিয়র্স অধিনায়ক দাভিদ মালান মনে করেন, ম্যাচের আসল নায়ক সৌম্য।
  • যে কারণে বাদ সাব্বির
    প্রত্যাশা অনুযায়ী খেলতে না পারায় একাদশে জায়গা হারিয়েছেন সাব্বির রহমান। কুমিল্লা ওয়ারিয়র্স অধিনায়ক দাভিদ মালান জানিয়েছেন, কোচ ওটিস গিবসন ও টেকনিক্যাল পরামর্শক মিনহাজুল আবেদীন একাদশ থেকে বাদ দিয়েছেন ডানহাতি ব্যাটসম্যানকে।
  • বিপিএলের সূচি নিয়ে প্রশ্ন সালাউদ্দিন-মালানের
    বিপিএলের সূচি নিয়ে এবার শুরু থেকেই চাপা বিরক্তি ছিল অনেকের। বিপিএল যখন হাঁটছে শেষের পথে, বিরক্তিও প্রকাশ্য হতে শুরু করেছে। ঢাকা প্লাটুন কোচ মোহাম্মদ সালাউদ্দিন যেমন বলছেন, সূচি আরও গোছানো হওয়া উচিত ছিল। কুমিল্লা অধিনায়ক দাভিদ মালানের চোখে এই সূচি অদ্ভুতুড়ে।
  • শেষ বলের বাউন্ডারিতে কুমিল্লার রোমাঞ্চকর জয়
    অপেক্ষা তখন শেষ বলের। প্রয়োজন ৩ রান। দাভিদ মালান রান আউট হওয়ার পর উইকেটে যাচ্ছিলেন সানজামুল ইসলাম। কিন্তু মাঠে ঢোকার পরও ফিরিয়ে আনা হলো তাকে, পাঠানো হলো মুজিব-উর-রহমানকে। শেষ বলটি লিয়াম প্লাঙ্কেট করলেন ফুল টস। মিড উইকেট দিয়ে বাউন্ডারিতে পাঠিয়ে মুজিবই কুমিল্লাকে এনে দিলেন রোমাঞ্চকর জয়।
  • সেঞ্চুরিয়ান মালানকে ছাপিয়ে আফিফ
    সাব্বির রহমান-ইয়াসির আলীদের বাজে দিনে কুমিল্লা ওয়ারিয়র্সকে টেনেছেন দাভিদ মালান। ইংলিশ ব্যাটসম্যানের দারুণ সেঞ্চুরি ছাপিয়ে গেছে আফিফ হোসেনের চমৎকার ইনিংস। শেষটায় রবি বোপারা ও আন্দ্রে রাসেলের ঝড়ো ব্যাটিংয়ে সহজ জয়ই পেয়েছে রাজশাহী রয়্যালস।
  • মালান-মর্গ্যানের রান উৎসবে ম্লান নিউ জিল্যান্ড
    আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নিলেন দাভিদ মালান। অধিনায়ক ওয়েন মর্গ্যান গেলেন সেঞ্চুরির কাছে। দুজনের বিস্ফোরক ব্যাটিংয়ে রেকর্ড সংগ্রহ গড়ল ইংল্যান্ড। বিশাল লক্ষ্য তাড়ায় নিউ জিল্যান্ড শুরুটা ভালো করলেও পাত্তাই পেল না পরে।
  • মালান-বেয়ারস্টোর ব্যাটে দুর্দান্ত ইংল্যান্ড
    টস জয়ের পর জো রুটের মুখে খেলে গেল দারুণ হাসি। দিনের মাঝামাঝি নাগাদ সেই হাসি উধাও। দিন শেষে ইংলিশ অধিনায়কের মুখে সেই হাসি আবার ফিরিয়ে আনলেন দলের নবীন একজন। প্রথম টেস্ট সেঞ্চুরির স্বাদ পেলেন ডাভিড মালান। পার্থ টেস্টের প্রথম দিনটি ইংল্যান্ড করে নিল নিজেদের।
  • ইংল্যান্ডের তিনে এবার ওয়েস্টলি
    অনেক আশা নিয়ে ফেরানো হয়েছিল গ্যারি ব্যালান্সকে। কিন্তু তৃতীয় টেস্টেই ইংল্যান্ডের তিন নম্বরে ব্যাট করতে দেখা যাবে আরেকজনকে। এবার অবশ্য পুরোনো কেউ নন। ইংল্যান্ডের টেস্ট দলে নতুন মুখ টম ওয়েস্টলি।
  • মালান ঝড়ে সিরিজ ইংল্যান্ডের
    ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার পরীক্ষা-নিরীক্ষার সিরিজে তৃতীয় ও শেষ ম্যাচে ব্যবধান গড়ে দিলেন আন্তর্জাতিক ক্রিকেটে নতুন মুখ ডেভিড মালান। তার ঝড়ো ব্যাটিংয়ে ম্যাচ আর সিরিজ জিতেছে নিয়েছে ইংল্যান্ড।
  • বরিশালকে জেতালেন শাহরিয়ার-মালান
    তখনও হাতে উইকেট ৯টি। কিন্তু রান বলের টানাপোড়েন বাড়ছিল সময়ের সঙ্গে। থিতু দুই ব্যাটসম্যান হঠাৎ করেই মনে হচ্ছিলো ক্লান্ত। তিন বলেই সমীকরণ সহজ করে দিলেন ডেভিড মালান। ডোয়াইন স্মিথকে টানা তিন ছক্কায় জয় নিয়ে এলেন নাগালে। পরে দুই উইকেট হারালেও শেষ ওভারে দুই চারে শেষ করলেন মুশফিকুর রহিম।