• মাঠে ফিরল মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেট
    পাঁচ মাসের বেশি সময়ের পর মাঠে ফিরল মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেট। অস্ট্রিয়ায় পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে বুধবার স্বাগতিকদের মুখোমুখি হয়েছে জার্মানি।
  • ফাইনালে ভারতের সামনে অস্ট্রেলিয়ার মেয়েরা
    বিশ্বকাপের সেমি-ফাইনাল, চাপ ছিল প্রবল। রোমাঞ্চ ছড়িয়েছিল ম্যাচে। শেষ পর্যন্ত জয়ের হাসি অস্ট্রেলিয়ার মেয়েদের মুখে। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ষষ্ঠবারের মত নিশ্চিত করল স্বাগতিকরা।
  • প্রথমবার ফাইনালে ভারত, না খেলেই বিদায় ইংলিশদের
    গ্রুপ পর্বে দুর্দান্ত খেলে সেমি-ফাইনালে উঠেছিল ভারত। তবে ফাইনালে উঠতে তাদের খেলতেই হলো না! ইংল্যান্ড বিদায় নিল লড়ার সুযোগ না পেয়েই। প্রথমবার নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের স্বাদ পেল ভারতীয় মেয়েরা।
  • অস্ট্রেলিয়ার রিজার্ভ ডের অনুরোধে আইসিসির ‘না’
    নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের দুই সেমি-ফাইনাল ভেসে যেতে পারে বৃষ্টিতে। শেষ চার থেকে বিদায় নিতে পারে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। এই পরিস্থিতিতে রিজার্ভ ডে যোগ করার অনুরোধ জানিয়েছিল স্বাগতিকরা। আইসিসি জানিয়েছে, একবার প্লেয়িং কন্ডিশন করার পর আর এতে পরিবর্তন আনার সুযোগ নেই।
  • শেষেও হেরে শূন্য হাতে বিদায় বাংলাদেশের মেয়েদের
    হতাশার টুর্নামেন্টের শেষটায়ও পাওয়া গেল না কোনো প্রাপ্তির ছোঁয়া। শ্রীলঙ্কার বিপক্ষে জয় তো বহুদূর, স্রেফ উড়ে গেল বাংলাদেশের মেয়েরা। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শেষ হলো সব ম্যাচ হেরে।
  • বিশ্বকাপে বাংলাদেশের আসল ম্যাচটি সামনে
    স্বপ্ন ছিল বড় কোনো দলকে হারানো। সেটি ধরা দেয়নি সত্যি হয়ে। এবার লক্ষ্য পূরণের পালা। শ্রীলঙ্কাকে হারাতে পারলে বিশ্বকাপে বাংলাদেশের জয় খরাই শুধু কাটবে না, নিশ্চিত হবে সেরা আটে জায়গা। পরের বিশ্বকাপের জন্য বাংলাদেশের মেয়েদের খেলতে হবে না বাছাইপর্ব।
  • বাংলাদেশ ম্যাচের দিকে তাকিয়ে আতাপাত্তু
    ৪১, ৫০ ও ৩৩, তিন ম্যাচে চামারি আতাপাত্তুর রান। টি-টোয়েন্টি হিসেবে খুব খারাপ নয়। তবে আতাপাত্তুর অতৃপ্তিই বেশি। সম্ভাবনাময় ইনিংসগুলো যে বড় করতে পারেননি আরও! তার দলও তেমনি সম্ভাবনা নিয়ে এসেও পারেনি খুব ভালো করতে। নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে তাই নিজের ও দলের চাওয়া পূরণ করতে চান শ্রীলঙ্কা অধিনায়ক।
  • ব্যাটিং ব্যর্থতায় বড় সুযোগ হাতছাড়া বাংলাদেশের মেয়েদের
    প্রতিপক্ষ ছিল কঠিন। টুর্নামেন্টের অন্যতম ফেবারিট নিউ জিল্যান্ড। সেই দলকেই একশর আগে গুটিয়ে জয়ের দারুণ সম্ভাবনা তৈরি করে দিলেন বাংলাদেশের বোলাররা। কিন্তু সাজানো মঞ্চে ব্যাটাররা হয়ে উঠলেন আত্মঘাতী। ক্রমে স্বপ্ন হয়ে গেল ফিকে। হাতছাড়া হলো সুবর্ণ সুযোগ। জয়ের সম্ভাবনা জাগিয়েও বাংলাদেশের মেয়েরা ডুবল হারের হতাশায়।
  • বাংলাদেশের স্পিনারদের নিয়ে ভাবনায় নিউ জিল্যান্ডের মেয়েরা
    ক্রিকেটীয় শক্তি-সামর্থ্যে বাংলাদেশের চেয়ে যোজন-যোজন এগিয়ে নিউ জিল্যান্ডের মেয়েরা। সালমা খাতুনের দল নিয়ে তাই বাড়তি চিন্তা থাকার কথা নয় তাদের। তবে বাংলাদেশের স্পিন আক্রমণ নিয়ে সতর্ক নিউ জিল্যান্ড, জানালেন দলটির টপ অর্ডার ব্যাটার সুজি বেটস।
  • বাংলাদেশের মেয়েদের রেকর্ড ব্যবধানে হার
    ক্রিকেটীয় শক্তি-সামর্থ্য আর পারিপার্শ্বিক বাস্তবতায় দুই দলের যে ব্যবধান, সেটিই মাঠে ফুটে উঠল প্রকট হয়ে। মেয়েদের ক্রিকেটে প্রবল পরাক্রশমশালী অস্ট্রেলিয়া পেল উড়ন্ত জয়। বাংলাদেশের মেয়েরা পেল নিজেদের সবচেয়ে বড় হারের তেতো স্বাদ।
  • তিন সেঞ্চুরিতে নাইটের ইতিহাস
    প্রতিপক্ষ তুলনামূলক দুর্বল। কিন্তু হিদার নাইট যখন ক্রিজে নামলেন, দুই ওপেনারকে দ্রুত হারিয়ে তখন বিপদে দল। সেখান থেকে ইংল্যান্ড অধিনায়ক করলেন দুর্দান্ত এক সেঞ্চুরি। তার নাম খোদাই হয়ে গেল ইতিহাসে। মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ক্রিকেটার হিসেবে স্বাদ পেলেন তিন সংস্করণেই সেঞ্চুরির।
  • 'অচেনা' বাংলাদেশের অপেক্ষায় অস্ট্রেলিয়া
    কোনো সংস্করণেই দুই দল মুখোমুখি হয়নি এখনও। মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের পরের ম্যাচেই হয়ে যাবে জানাশোনার পর্ব। অবশ্য দুই দলের শক্তি-সামর্থ্যের যা পার্থক্য, তাতে অস্ট্রেলিয়ার দুর্ভাবনা কিছু থাকার কথা নয়। অস্ট্রেলিয়ার মেয়েরা ক্রিকেটের পরাশক্তি, বিশ্বকাপের অন্যতম ফেবারিট। বাংলাদেশ সেখানে একটি ম্যাচ জিতলেও হবে বড় পাওয়া। তার পরও বাংলাদেশের মুখোমুখি হওয়ার আগে বেশ সতর্ক টুর্নামেন্টের স্বাগতিকরা।
  • রুমানা কেন আট নম্বরে?
    ভারতের বিপক্ষে বাংলাদেশের মেয়েদের হার অস্বাভাবিক নয়। তবে বিস্ময়কর ছিল এই ম্যাচে দলের একজনের ব্যাটিং পজিশন। চ্যালেঞ্জিং রান তাড়ার ম্যাচে রুমানা আহমেদকে বাংলাদেশ নামিয়েছিল আট নম্বরে! দলের অন্যতম সেরা ক্রিকেটারকে এত নিচে নামানোয় স্বাভাবিকভাবেই উঠছে প্রশ্ন।
  • ভারতের সঙ্গে পারল না বাংলাদেশের মেয়েরা
    লক্ষ্য ছিল কঠিন, তবু স্বপ্ন ছিল বড়। সাহস জোগাচ্ছিল অতীতের সাফল্য। কিন্তু শেষ পর্যন্ত হয়নি সাফল্যের পুনরাবৃত্তি। মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ পেরে ওঠেনি ভারতের সঙ্গে।
  • ভারত নিয়ে চিন্তিত নয় সালমার বাংলাদেশ
    স্মৃতি মান্ধানা, হারমানপ্রিত কাউর, পুনব যাদবের মতো বিশ্ব মানের ক্রিকেটার রয়েছে ভারতীয় মহিলা দলে। তাদের প্রতি শ্রদ্ধা আছে, ভীতি নেই সালমা খাতুনের। বাংলাদেশ অধিনায়ক জানিয়েছেন, প্রতিপক্ষ নয় নিজেদের খেলার দিকে নজর দিচ্ছে তার দল।
  • বাংলাদেশ ম্যাচের আগে আত্মতুষ্টিতে ভুগছে না ভারত
    মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের ফেভারিট ও স্বাগতিক অস্ট্রেলিয়াকে হারিয়ে উড়ছে ভারত। সতীর্থদের পা মাটিতেই রাখতে বললেন ভেদা কৃষ্ণমূর্তি। মিডল অর্ডার এই ব্যাটসম্যান জানালেন, আত্মতুষ্টিতে না ভুগে পরের ম্যাচগুলোতেও খেলতে চান দাপুটে ক্রিকেট।
  • ওয়েস্ট ইন্ডিজকে ভড়কে দিয়েছিল থাইল্যান্ড
    বিশ্ব আসরে প্রথম ম্যাচ। ব্যাটিং পারফরম্যান্সে স্পষ্ট ফুটে উঠেছে অনভিজ্ঞতা। তবে বোলিংয়ে পুরো উল্টো চিত্র দেখাল থাইল্যান্ড। উজ্জীবিত পারফরম্যান্সে থাই মেয়েরা চাপে ফেলে দিয়েছিল শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে। শেষ পর্যন্ত অবশ্য মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে প্রত্যাশিত জয় পেয়েছে ক্যারিবিয়ানরা।
  • পাকিস্তান জয়ের আত্মবিশ্বাস নিয়ে ভারতের অপেক্ষায় বাংলাদেশ
    পেছনে আছে দুঃস্মৃতি। সামনে কন্ডিশনের কঠিন চ্যালেঞ্জ। মাঝে প্রস্তুতি ম্যাচে পাকিস্তানের বিপক্ষে এসেছে দারুণ জয়। মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে নামার আগে পেসার জাহানারা আলম জানালেন, সেই জয়ই আত্মবিশ্বাস জোগাচ্ছে তাদের।
  • ডেথ ওভারের ব্যাটিং-বোলিং নিয়ে ভাবনায় সালমা
    মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে পাকিস্তানের বিপক্ষে জয় দলকে আরও বেশি আত্মবিশ্বাসী করবে বলে মনে করেন বাংলাদেশের অধিনায়ক সালমা খাতুন। তবে সতীর্থদের উন্নতির জায়গাও দেখছেন অভিজ্ঞ এই অলরাউন্ডার। ব্যাটিং-বোলিং দুই বিভাগেই ডেথ ওভারের পারফরম্যান্সে উন্নতি চান তিনি।
  • পাকিস্তানকে হারিয়ে প্রস্তুতি সারল মেয়েরা
    দারুণ এক জয়ে মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি সারল বাংলাদেশ। ওপেনিংয়ে ভালো করেছেন মুর্শিদা খাতুন। মিডল অর্ডারে রান পেয়েছেন ফারজানা হক। বোলিংয়ে আলো ছড়িয়েছেন জাহানারা আলম, খাদিজা তুল কুবরা। রোমাঞ্চকর লড়াইয়ে পাকিস্তানকে হারিয়েছে সালমা খাতুনের দল।
  • আকবরদের বিশ্বকাপ জয় অনুপ্রেরণা যোগাচ্ছে সালমাদের
    অতীত রেকর্ড ভালো নয়। অপেক্ষা করছে কন্ডিশনের কঠিন পরীক্ষা। মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে কোনো কিছুই নিজেদের পক্ষে পাচ্ছে না বাংলাদেশ। তবে কদিন আগেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছে বাংলাদেশের যুবারা। সেটাই অনুপ্রেরণা যোগাচ্ছে সালমা খাতুনের দলকে।
  • বৃষ্টিতে ভেসে গেল মেয়েদের প্রস্তুতি ম্যাচ
    বৃষ্টিতে ভেসে গেছে থাইল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ।
  • বাংলাদেশের মেয়েদের 'ভবিষ্যৎ ঠিক করার' বিশ্বকাপ
    অস্ট্রেলিয়ায় ভালো করে পরের আসরে সরাসরি খেলা নিশ্চিত করতে চান বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের অধিনায়ক সালমা খাতুন। অভিজ্ঞ পেসার জাহানারা আলম মনে করছেন, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাংলাদেশের ভবিষ্যতের গতিপথ ঠিক করে দেবে।   
  • কঠিন সময় পেরিয়ে বিশ্বকাপ রাঙানোর স্বপ্নে রুমানা
    দলের তিনি প্রাণভ্রোমরা। তার মনও পড়ে থাকে মাঠে। তবে আততায়ী চোটের হানায় বেশ কিছুদিন বাংলাদেশ দল ও মাঠ থেকে দূরে ছিলেন রুমানা আহমেদ। সেই দুঃসময়কে এখন পেছনে ফেলেছেন এই অলরাউন্ডার। ফিরেছেন দলে, অস্ট্রেলিয়া যাচ্ছেন দুচোখে স্বপ্নের আবির মেখে। রাঙাতে চান টি-টোয়েন্টি বিশ্বকাপ।
  • ‘একটি-দুটি জয়ের আশায়’ বিশ্বকাপে যাচ্ছে বাংলাদেশের মেয়েরা
    সবশেষ দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপে জয় নেই একটিও। এবার বিশ্বকাপ অস্ট্রেলিয়ার কন্ডিশনে। আকাশ-কুসুম লক্ষ্য ঠিক করে তাই বিশ্বকাপে যাচ্ছে না বাংলাদেশের মেয়েরা। দলের চাওয়া, স্মার্ট ক্রিকেট খেলা ও একটি-দুটি ম্যাচ জেতা।
  • রুমানাকে নিয়েই বিশ্বকাপের বাংলাদেশ দল
    চোটের কারণে সবশেষ ভারত সফরে ছিলেন না রুমানা আহমেদ। তবে দেশের সেরা অলরাউন্ডারকে নিয়েই অস্ট্রেলিয়ায় বিশ্বকাপ খেলতে যাচ্ছে বাংলাদেশের মেয়েরা। দলে জায়গা পাননি অভিজ্ঞ অলরাউন্ডার লতা মণ্ডল।
  • ভারতে চ্যাম্পিয়ন বাংলাদেশের মেয়েরা
    টুর্নামেন্টটি ছিল মূলত টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য। জয়ের চেয়ে বড় প্রস্তুতি তো আর হয় না! ভারতে চার দলের টুর্নামেন্টের শিরোপা জিতে বিশ্বকাপের প্রস্তুতি সেরে নিল বাংলাদেশের মেয়েরা।
  • বিশ্বকাপ প্রস্তুতিতে ভারতের যাচ্ছে বাংলাদেশের মেয়েরা
    অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপে চোখ রেখে ভারতে প্রস্তুতি টুর্নামেন্টে খেলতে যাচ্ছে বাংলাদেশের মেয়েরা। চারটি দল নিয়ে এক সপ্তাহের এই টুর্নামেন্ট হবে বিহারের পাটনায়।
  • এসএ গেমস: সোনার লড়াইয়ে বাংলাদেশের সামনে শ্রীলঙ্কা
    এসএ গেমসে মেয়েদের ক্রিকেটের ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। শুক্রবার নেপালকে হারিয়ে ফাইনালে উঠেছে লঙ্কানরা।
  • এসএ গেমস: মালদ্বীপকে ২৪৯ রানে হারাল মেয়েরা
    আসরের দুর্বলতম দল মালদ্বীপের বিপক্ষে অনায়াস জয়টা প্রত্যাশিতই ছিল। তবে মাঠের পারফরম্যান্স যেন ছাড়িয়ে গেল প্রত্যাশাকেও। নিগার সুলতানা ও ফারজানা হকের দুরন্ত দুই সেঞ্চুরিতে বাংলাদেশ গড়ল আড়াইশ ছাড়ানো বিশাল সংগ্রহ। রান তাড়ায় সালমা খাতুন ও রিতু মনিদের বোলিংয়ে মালদ্বীপ গুটিয়ে গেল মাত্র ছয় রানেই।
  • এসএ গেমস: ক্রিকেটের ফাইনালে বাংলাদেশের মেয়েরা
    প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে হারানোর পর বাকি পথটা ছিল অনায়াস। বাংলাদেশের মেয়েরা এগিয়েছে প্রত্যাশিত দাপুটে পারফরম্যান্সেই। নেপালকে গুঁড়িয়ে নিশ্চিত করেছে এসএ গেমস ক্রিকেটের ফাইনাল। সোনার পদক এখন সালমাদের নাগালেই।
  • এসএ গেমস: শ্রীলঙ্কাকে হারিয়ে বাংলাদেশের শুভ সূচনা
    দারুণ বোলিংয়ে লক্ষ্যটা নাগালের বাইরে যেতে দিলেন না নাহিদা আক্তার। রান তাড়ায় অপরাজিত ফিফটি এলো সানজিদা ইসলামের ব্যাটে। তাকে চমৎকার সঙ্গ দিলেন আয়েশা রহমান ও ফারজানা হক। তিন ব্যাটারের দৃঢ়তায় শ্রীলঙ্কার বিপক্ষে চ্যালেঞ্জিং লক্ষ্য সহজেই তাড়া করল বাংলাদেশের মেয়েরা।
  • রোমাঞ্চকর ম্যাচে পাকিস্তানকে হারাল মেয়েরা
    চ্যালেঞ্জিং লক্ষ্য তাড়ায় দারুণ শুরু এনে দিলেন মুর্শিদা খাতুন। মিডল অর্ডারে হাল ধরলেন ফারজানা হক। শেষ দিকে দ্রুত কয়েকটি উইকেট নিয়ে লড়াইয়ে ফিরেছিল পাকিস্তান। তবে এবার আর সফরকারীদের আটকাকে পারেনি তারা। শেষ ওভারে গড়ানো রোমাঞ্চকর লড়াইয়ে এক বল বাকি থাকতে শেষ হাসি হেসেছে বাংলাদেশের মেয়েরা।
  • পাকিস্তানে হেরেই চলেছে মেয়েরা
    পাকিস্তান সফরে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার পর ওয়ানডে সিরিজের শুরুটাও ভালো হলো না বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের। নিয়ন্ত্রিত বোলিংয়ে লক্ষ্যটা ধরাছোঁয়ার বাইরে না গেলেও ব্যাটিং ব্যর্থতায় হেরে গেছে রুমানা আহমেদের দল।
  • ব্যাটিং ব্যর্থতায় শেষ ম্যাচেও হার মেয়েদের
    পাকিস্তান সফরে দৈন্য দশা কাটেনি বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের। ছোট লক্ষ্য তাড়ায় সিরিজের শেষ টি-টোয়েন্টিতে বড় ব্যবধানে হেরে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশড হয়েছে সালমা খাতুনের দল।
  • ময়মনসিংহে শুরু হচ্ছে মেয়েদের ক্রিকেটের নতুন অধ্যায়
    ২০২১ সালে মেয়েদের অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে বাংলাদেশে। সেই টুর্নামেন্টে স্বাগতিকদের অংশগ্রহণ নিশ্চিত নয়। কারণ, অনূর্ধ্ব-১৯ দলই এখন পর্যন্ত নেই বাংলাদেশের। নিজ দেশে অনুষ্ঠেয় টুর্নামেন্টে দর্শক হয়ে থাকতে চায় না বাংলাদেশ, তাই জোরেশোরে শুরু হয়ে দল গঠনের কাজ।
  • শ্রীলঙ্কার কাছে হেরে বাংলাদেশের মেয়েদের বিদায়
    মহিলা ইমার্জিং টিমস এশিয়া কাপ থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ। প্রথম ম্যাচে পাকিস্তানকে উড়িয়ে দেওয়ার পর স্বাগতিক শ্রীলঙ্কার কাছে হেরে ছিটকে গেছে মেয়েরা।
  • মেয়েদের ক্রিকেটেও টেস্ট মর্যাদা চায় বাংলাদেশ
    মেয়েদের ক্রিকেটেও টেস্ট মর্যাদা চায় বাংলাদেশ। সেই লক্ষ্যে কাজ শুরু করেছে বিসিবি। আগামী বছর থেকে ঘরোয়া ক্রিকেটে শুরু করতে যাচ্ছে বড় দৈর্ঘ্যের ম্যাচ।
  • ইমার্জিং এশিয়া কাপে পাকিস্তানকে উড়িয়ে দিল মেয়েরা
    শ্রীলঙ্কায় মহিলা ইমার্জিং টিমস এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানকে বড় ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ।
  • রুমানার ঝড়ো ফিফটির পরও পাকিস্তানে হার মেয়েদের
    শুরু ও শেষে দারুণ বোলিং করলেন জাহানারা আলম। পাকিস্তানের ছুঁড়ে দেয়া চ্যালেঞ্জিং লক্ষ্য তাড়ায় ঝড়ো ইনিংস খেললেন রুমানা আহমেদ। কিন্তু বাকি ব্যাটারদের ব্যর্থতার দিনে বাংলাদেশকে থামতে হলো লক্ষ্যের খুব কাছে গিয়ে।
  • মহিলা ইমার্জিং এশিয়া কাপের সূচি পরিবর্তন
    বৃষ্টির কারণে টানা চার ম্যাচ পরিত্যক্ত হওয়ায় মহিলা ইমার্জিং এশিয়া কাপের সূচি পরিবর্তন করা হয়েছে।
  • মেয়েদের ইমার্জিং এশিয়া কাপে বৃষ্টির বাগড়া
    বৃষ্টিতে ভেসে গেছে মহিলা ইমার্জিং এশিয়া কাপের উদ্বোধনী দিনের খেলা।
  • আবার পাকিস্তান সফরে মেয়েরা
    মিলেছে সফরে যাওয়ার সবুজ সঙ্কেত। চার বছর পর আবার পাকিস্তানে খেলতে যাচ্ছে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। এবারের সফরে তিনটি টি-টোয়েন্টি ও দুটি ওয়ানডে খেলবে তারা।
  • মহিলা ইমার্জিং দলে ৩ নতুন মুখ
    ভারত ‘এ’ দলের বিপক্ষে খেলা ‘এ’ দলের বেশিরভাগ খেলোয়াড়কে রেখে এসিসি মহিলা ইমার্জিং টিমস এশিয়া কাপের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ। ১৫ সদস্যের দলে নতুন মুখ তিন জন।
  • টি-টোয়েন্টি সিরিজেও মেয়েদের হার
    সিরিজের প্রথম দুই ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায় তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি পরিণত হয়েছিল অঘোষিত ফাইনালে। বাংলাদেশ মহিলা ‘এ’ দলকে হারিয়ে সিরিজ জিতে নিয়েছে ভারত মহিলা ‘এ’ দল।
  • মেয়েদের দ্বিতীয় ম্যাচও ভেসে গেল বৃষ্টিতে
    বৃষ্টিতে ভেসে গেছে বাংলাদেশ মহিলা ‘এ’ দল ও ভারত মহিলা ‘এ দলের মধ্যকার দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচও।
  • বৃষ্টিতে ভেসে গেল মেয়েদের প্রথম টি-টোয়েন্টি
    টানা বৃষ্টিতে ভেসে গেছে বাংলাদেশ মহিলা এ দল ও ভারত মহিলা ‘এ’ দলের প্রথম টি-টোয়েন্টি।
  • শেষ ম্যাচেও পারল না মেয়েরা
    ছিলেন জাতীয় দলের অনেকেই। এরপরও ভারত নারী ‘এ’ দলের বিপক্ষে ন্যূনতম লড়াইটাও করতে পারল না বাংলাদেশের মেয়েরা। ব্যাটিং ব্যর্থতায় তৃতীয় এক দিনের ম্যাচেও বড় ব্যবধানে হেরে সিরিজে হোয়াইটওয়াশড হয়েছে বাংলাদেশ নারী ‘এ’ দল।
  • ব্যাটিং ব্যর্থতায় মেয়েদের ‘এ’ দলের বড় হার
    ছিলেন জাতীয় দলের অনেক নিয়মিত মুখ। তারপরও লড়াই করতে পারল না বাংলাদেশ ‘এ’ দল। সিরিজ শুরুর ম্যাচে সহজেই স্বাগতিকদের হারিয়েছে ভারত মহিলা ‘এ’ দল।
  • ভারতের বিপক্ষে বাংলাদেশ মহিলা 'এ' দলে পুজা-হেনা-ফারিহা
    মহিলা ক্রিকেটে এখনও সেভাবে গড়ে উঠেনি বাংলাদেশের ‘এ’ দল। ভারত মহিলা ‘এ’ দলের বিপক্ষে এক দিনের ম্যাচ ও টি-টোয়েন্টি সিরিজের জন্য ঘোষিত দলে মূলত জায়গা পেয়েছেন জাতীয় দলের ক্রিকেটাররাই। আছে কিছু নতুন মুখও। ডাক পেয়েছেন পুজা চক্রবর্তী, মুমতা হেনা হাসনাত ও ফারিয়া ইসলাম।
  • অস্ট্রেলিয়ার মেগান শাটের কীর্তি
    দারুণ এক কীর্তি গড়েছেন মেগান শাট। অস্ট্রেলিয়ার এই মিডিয়াম পেসার প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে করেছেন একাধিক হ্যাটট্রিক।
  • চ্যাম্পিয়ন হয়েই বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা
    ফাইনালে উঠেই নিশ্চিত হয়েছিল টানা চতুর্থবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকেট। চূড়ান্ত লড়াইয়ে থাইল্যান্ডকে উড়িয়ে অপরাজিত থেকে বাছাইপর্ব শেষ করল সালমা খাতুনের দল।
  • আবার বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা
    টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছে বাংলাদেশের মেয়েরা। সানজিদা ইসলামের ব্যাটিং নৈপুণ্যে আয়ারল্যান্ডকে হারিয়ে বাছাইপর্বের ফাইনালে পৌঁছেছে সালমা খাতুনের দল।
  • গ্রুপ সেরা হয়ে বিশ্বকাপ বাছাইয়ের সেমিতে মেয়েরা
    টানা তিন জয়ে গ্রুপ সেরা হয়ে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের সেমি-ফাইনালে পৌঁছেছে বাংলাদেশের মেয়েরা।
  • নাহিদার স্পিনে অঘটন এড়াল বাংলাদেশের মেয়েরা
    এক ওভারে পাপুয়া নিউ গিনির প্রয়োজন ১১ রান। বাংলাদেশকে ঘিরে ধরেছে তখন অঘটনের শঙ্কা। কিন্তু শেষ ওভারে অসাধারণ বোলিং করলেন নাহিদা আক্তার। মাত্র ৪ রান দিয়ে এই বাঁহাতি স্পিনার নিলেন ২ উইকেট। জয়ের স্বস্তিতে মাঠ ছাড়ল বাংলাদেশ।
  • বিশ্বকাপ বাছাইয়ে জয়ে শুরু বাংলাদেশের মেয়েদের
    প্রত্যাশিত জয়ে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব শুরু করেছে বাংলাদেশ। টুর্নামেন্টের ফেভারিট বাংলাদেশের মেয়েদের সামনে পাত্তাই পায়নি যুক্তরাষ্ট্র।
  • অক্টোবরে পাকিস্তান সফরে যাচ্ছে বাংলাদেশের মেয়েরা
    তিনটি টি-টোয়েন্টি ও দুটি ওয়ানডে খেলতে অক্টোবরে পাকিস্তান সফরে যাবে বাংলাদেশের মেয়েরা।
  • টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে মেয়েদের প্রথম ম্যাচ পরিত্যক্ত
    টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে বাংলাদেশের মেয়েদের প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে গেছে। পাপুয়া নিউ গিনির বিপক্ষে ম্যাচে বল মাঠে গড়ায়নি।
  • প্রস্তুতি ম্যাচে মেয়েদের দাপুটে জয়
    মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বের প্রস্তুতি ম্যাচে নেদারল্যান্ডসকে ১০ উইকেটে হারিয়েছে বাংলাদেশ।
  • টি-টোয়েন্টির বিশ্বকাপ বাছাইপর্বের দলে নেই লতা
    গত বছর মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে জাতীয় দলে ফেরা লতা মন্ডল আবার জায়গা হারিয়েছেন। বাদ পড়েছেন পেসার পান্না ঘোষ। মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বের দলে ফিরেছেন মুর্শিদা খাতুন। প্রথমবারের মতো এই সংস্করণে ডাক পেয়েছেন পেস বোলিং অলরাউন্ডার শোভানা মুশতারী।
  • টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্ব থেকে ছিটকে গেলেন রুমানা
    মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্ব শুরুর আগে বড় একটা ধাক্কা খেয়েছে বাংলাদেশ। চোট পেয়ে মাঠের বাইরে চলে গেছেন দলের নির্ভরযোগ্য সদস্য অলরাউন্ডার রুমানা আহমেদ।
  • সুপার ওভারে হারল বাংলাদেশের মেয়েরা
    বারবার রঙ পাল্টানো ম্যাচ হলো টাই। সুপার ওভারে লড়াই করতে পারেনি বাংলাদেশ মহিলা ইমার্জিং দল। তিন বলেই দক্ষিণ আফ্রিকা মহিলা ইমার্জিং দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন অধিনায়ক ন্যাডিন ডি ক্লার্ক।
  • টি-টোয়েন্টি সিরিজে হারল বাংলাদেশের মেয়েরা
    শেষ ওভারেও জয়ের সম্ভাবনা ছিল ভালোমতোই। কিন্তু শেষটা ভালো করতে পারলেন না খাদিজা তুল কুবরা। প্রথম তিন বলেই প্রয়োজনীয় ১৪ রান তুলে নিলেন ড্যান ফন নিকার্ক। টানা দুই ম্যাচ হেরে দক্ষিণ আফ্রিকা মহিলা ইমার্জিং দলের কাছে টি-টোয়েন্টি সিরিজ হেরেছে বাংলাদেশ মহিলা ইমার্জিং দল। 
  • হার দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু বাংলাদেশের মেয়েদের
    আশা জাগিয়েও পেরে উঠলো না বাংলাদেশ মহিলা ইমার্জিং দল। প্রথম টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকা ইমার্জিং দলের কাছে হেরে গেছে নিগার সুলতানার দল।
  • দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের মেয়েদের সিরিজ জয়
    দারুণ বোলিংয়ে ফাহিমা খাতুন ও খাদিজা তুল কুবরা লক্ষ্যটা রাখলেন নাগালে। টপ অর্ডারের দৃঢ়তায় বাকিটা সহজেই সারল বাংলাদেশ মহিলা ইমার্জিং দল। দক্ষিণ আফ্রিকা মহিলা ইমার্জিং দলকে উড়িয়ে দিয়ে সিরিজ জিতল নিগার সুলতানার দল।
  • মেয়েদের অনূর্ধ্ব-১৯ দল গঠনে বিসিবির উদ্যোগ
    প্রথমবারের মতো মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে আইসিসি। এরই মধ্যে এই টুর্নামেন্টে অংশ নিতে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার কাছে আবেদন করা বিসিবি অনূর্ধ্ব-১৯ দল গঠনের উদ্যোগ নিয়েছে।
  • দ. আফ্রিকার মেয়েদের হারিয়ে সমতায় নিগারের দল
    দারুণ বোলিংয়ে দক্ষিণ আফ্রিকা মহিলা ইমার্জিং দলের বিপক্ষে লক্ষ্যটা নাগালে রাখলেন খাদিজা তুল কুবরা। সম্মিলিত চেষ্টায় চ্যালেঞ্জিং রান তাড়ায় রোমাঞ্চকর এক জয় পেল বাংলাদেশ মহিলা ইমার্জিং দল। তিন ম্যাচের সিরিজে ফেরাল সমতা।
  • রিতুর অলরাউন্ড নৈপুণ্য, শায়লার ফিফটির পরও হার
    দারুণ বোলিংয়ের পর ব্যাটিংয়েও লড়াই করলেন রিতু মনি। দায়িত্বশীল ব্যাটিংয়ে ফিফটি করলেন শায়লা শারমিন। এরপরও দক্ষিণ আফ্রিকা মহিলা ইমার্জিং দলের কাছে হার এড়াতে পারেনি নিগার সুলতানার দল।
  • দ. আফ্রিকা সফরে মেয়েদের ইমার্জিং দল
    দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছে বাংলাদেশের মেয়েদের ইমার্জিং দল। প্রোটিয়াদের ইমার্জিং দলের বিপক্ষে খেলবে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি।
  • ৬ রানে অলআউট!
    মেয়েদের আন্তর্জাতিক টি-টোয়েন্টির রেকর্ড বই ওলট-পালট করে দিল রুয়ান্ডা। মালিকে উড়িয়ে দেওয়া ম্যাচে গড়ল অসংখ্য রেকর্ড, যার শুরু প্রতিপক্ষকে স্রেফ ৬ রানে অলআউট করে।
  • আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি দলে রুমানা
    বছরজুড়ে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি নারী দলে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের রুমানা আহমেদ। প্রথম বাংলাদেশি খেলোয়াড় হিসেবে আইসিসির একাদশে জায়গা পেলেন এই অলরাউন্ডার।
  • ইংল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া
    ওয়ানডে হোক বা টি-টোয়েন্টি, মেয়েদের বিশ্ব আসরে কখনই ফাইনালে ইংল্যান্ডের কাছে হারেনি অস্ট্রেলিয়া। সেরার মঞ্চে সেই অপরাজেয় যাত্রা অস্ট্রেলিয়ান মেয়েরা ধরে রাখল এবারও। ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বীদের হারিয়ে তারা জিতে নিয়েছে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা।
  • শেষ ম্যাচও হেরে তলানিতে বাংলাদেশের মেয়েরা
    দারুণ বোলিং, বাজে ব্যাটিং। যেভাবে ছিল টুর্নামেন্টের শুরু, একইভাবে এগিয়ে চলা, সেই চক্রেই শেষ। দিশাহীন ব্যাটিংয়ের আরেকটি অধ্যায় রচনা করে শেষ ম্যাচেও হারল বাংলাদেশের মেয়েরা। টি-টোয়েন্টি এশিয়া কাপে চ্যাম্পিয়ন দলটি টি-টোয়েন্টি বিশ্বকাপে সব ম্যাচ হেরে শেষ করল গ্রুপ পর্বের তলানিতে থেকে।
  • শ্রীলঙ্কার সঙ্গেও পারল না বাংলাদেশের মেয়েরা
    টি-টোয়েন্টি বিশ্বকাপে এই ম্যাচেই বাংলাদেশের জয়ের সম্ভাবনা ছিল সবচেয়ে বেশি। কিন্তু লড়াইও করতে পারল না বাংলাদেশের মেয়েরা। ব্যাটিং ব্যর্থতার ধারাবাহিকতায় এবার হেরেছে তারা শ্রীলঙ্কার কাছে।
  • ব্যাটিং ব্যর্থতায় মেয়েদের আরেকটি হার
    প্রথম ছয় ব্যাটারের চারজনের বিদায় শূন্য রানে। দলের ব্যাটিংয়ের দুরবস্থা বোঝা যায় সহজেই। ব্যাটিং ব্যর্থতার চক্র থেকে বেরই হতে পারছে না বাংলাদেশের মেয়েরা। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ এবার হেরেছে ইংল্যান্ডের কাছে।
  • বাজে ব্যাটিংয়ে বড় হারে শুরু মেয়েদের বিশ্বকাপ
    বোলিং হলো দুর্দান্ত, ফিল্ডিং অসাধারণ। একশ পেরিয়েই শেষ ওয়েস্ট ইন্ডিজ। বর্তমান চ্যাম্পিয়ন ও স্বাগতিক দলকে হারানোর দারুণ এক সম্ভাবনা জাগিয়েছিল বাংলাদেশ। কিন্তু ব্যাটিং এতটাই বাজে হলো যে ছোট লক্ষ্যেও হারতে হলো বড় ব্যবধানে। মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরুটা তাই ভালো হলো না বাংলাদেশের।
  • ব্যাটিং ব্যর্থতায় পাকিস্তানের কাছে মেয়েদের হার
    অলরাউন্ডার লতা মণ্ডল নয় নম্বরে, দশে আরেক অলরাউন্ডার সালমা খাতুন। লম্বা ব্যাটিং অর্ডার। কিন্তু তাতেও তাড়া করা গেল না ছোট স্কোর। টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ প্রস্তুতি ম্যাচে পাকিস্তানের কাছে হারল বাংলাদেশের মেয়েরা।
  • বড় মঞ্চে নিজেদের প্রমাণে উন্মুখ সালমারা
    এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে জয়ী সালমা খাতুনের দল নতুন চ্যালেঞ্জের সামনে দাঁড়িয়ে। এগিয়ে চলার ছাপ রাখতে হবে আরও বড় মঞ্চে। সামর্থ্যের প্রমাণ দিতে হবে মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপে। অধিনায়কের বিশ্বাস, সবার চেষ্টায় সেই চ্যালেঞ্জে জিতে আরও এগিয়ে যাবেন তারা।
  • মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে লতা মণ্ডল
    লম্বা সময় পরে দলে ফিরে ব্যাটে-বলে ভালো করতে পারেননি লতা মণ্ডল। তবে মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ দলে জায়গা পেয়েছেন এই অলরাউন্ডার।
  • রেকর্ড গড়ে কুবরার ৬ উইকেট
    আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৫ উইকেট আছে দুই জনের। অথচ ওয়ানডেতেই ছিল না কারও! সেই আক্ষেপ ঘুচল খাদিজা তুল কুবরার অফ স্পিনে। বাংলাদেশের মেয়েদের হয়ে ৫ উইকেটের প্রথম স্বাদই শুধু পাননি, আরেক ধাপ এগিয়ে নিয়েছেন ৬ উইকেট।
  • কুবরার বিধ্বংসী বোলিংয়ে পাকিস্তানকে হারাল বাংলাদেশ
    টি-টোয়েন্টি সিরিজে বড় হারের ক্ষত নিয়ে ওয়ানডেতে নেমেছিল বাংলাদেশের মেয়েরা। তবে ওয়ানডেতে দেখা গেল অন্য চেহারা। খাদিজা তুল কুবরার রেকর্ড গড়া বোলিং পাকিস্তানকে আটকে রাখল একশর নীচে। দারুণ জয়ে বাংলাদেশ সিরিজ শেষ করতে পারল খানিকটা স্বস্তিতে।
  • শেষ ম্যাচেও পাকিস্তানের কাছে সালমাদের বড় হার
    শেষ টি-টোয়েন্টিতেও পাকিস্তানের মেয়েদের সঙ্গে লড়াই করতে পারল না সালমা খাতুনের দল। ব্যাটিং ব্যর্থতার পর অনুজ্জ্বল বোলিংয়ে বাংলাদেশ বড় ব্যবধানে হেরেছে চতুর্থ ও শেষ টি-টোয়েন্টিতে।
  • নিদারুণ ব্যাটিং ব্যর্থতায় পাকিস্তানের কাছে সালমাদের বড় হার
    বোলাররা লক্ষ্যটা রেখেছিলেন নাগালের মধ্যেই। কিন্তু ব্যাটিংয়ে তালগোল পাকিয়ে তার ধারে কাছেও যেতে পারল না বাংলাদেশের মেয়েরা। দ্বিতীয় টি-টোয়েন্টিতে সালমা খাতুনের দলকে অনায়াসে হারিয়েছে পাকিস্তানের মেয়েরা।
  • পাকিস্তানের বিপক্ষে সালমাদের প্রথম টি-টোয়েন্টি পরিত্যক্ত
    বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য আয়োজিত সিরিজের প্রথম ম্যাচ পরিত্যক্ত। মাঠ অনুপযোগী থাকায় নামতেই পারেনি বাংলাদেশ ও পাকিস্তানের মেয়েরা। 
  • বাংলাদেশ সফরে আসছে পাকিস্তানের মেয়েরা
    মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য একটি সিরিজ আয়োজনের চেষ্টা বেশ কিছুদিন ধরেই করছিল বিসিবি। চূড়ান্ত হয়েছে সেই সিরিজ। এই মাসের শেষে বাংলাদেশ সফরে আসছে পাকিস্তানের মেয়েরা।
  • বিশ্বকাপ পর্যন্ত টানা অনুশীলনে বাংলাদেশের মেয়েরা
    অনুশীলন পর্যাপ্ত হয় না, প্রস্তুতিতে থেকে যায় ঘাটতি। মেয়েদের ক্রিকেট নিয়ে এই অভিযোগ আগে অনেকবারই উঠেছে। এবার আর কোনো ঘাটতি রাখতে চায় না বিসিবি। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত তাই টানা অনুশীলনে থাকবে বাংলাদেশ দল।
  • বিশ্বকাপ বাছাইয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশের মেয়েরা
    কদিন আগেই আয়ারল্যান্ডে সিরিজ জিতেছে বাংলাদেশ। আইরিশ মেয়েদের সঙ্গে তবু বাকি ছিল কিছু হিসেব চুকানোর। গত বিশ্বকাপ বাছাইয়ের ফাইনালে হারতে হয়েছিল তাদের কাছেই। এবার সেটির শোধ তুলল বাংলাদেশের মেয়েরা। শিরোপা জিতল আইরিশদের হারিয়েই।
  • টানা তৃতীয়বার বিশ্বকাপের মঞ্চে বাংলাদেশের মেয়েরা
    ফেভারিট হিসেবে টুর্নামেন্ট শুরু করেছিল বাংলাদেশ। ফেভারিটের মতোই উঠল ফাইনালে। সেমি-ফাইনালে স্কটল্যান্ডকে হারিয়ে আবারও মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নিল বাংলাদেশ। এই নিয়ে টানা তিনবার বাংলাদেশের মেয়েরা খেলবে টি-টোয়েন্টির বিশ্ব আসরে।
  • আমিরাতকে ৩৯ রানে গুঁড়িয়ে সেমিতে বাংলাদেশের মেয়েরা
    আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশকে প্রথম হ্যাটট্রিক উপহার দিলেন ফাহিমা খাতুন। যথারীতি উজ্জ্বল বাকি বোলাররাও। সংযুক্ত আরব আমিরাতকে উড়িয়ে দিয়ে টানা তৃতীয় জয়ে গ্রুপ সেরা হয়ে বাংলাদেশের মেয়েরা নিশ্চিত করল সেমি-ফাইনাল।
  • হ্যাটট্রিক করে ইতিহাসে ফাহিমা
    বাংলাদেশের মেয়েরা মাঠে নামা মানেই এখন যেন রেকর্ডকে আলিঙ্গন। দলীয় কিংবা ব্যাক্তিগত অর্জন ধরা দিচ্ছে প্রায় প্রতি ম্যাচেই। সেই পথচলাতেই এবার রেকর্ড বইয়ে নাম লেখালেন ফাহিমা খাতুন। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের মেয়েদের হয়ে করেছেন প্রথম হ্যাটট্রিক।
  • বাংলাদেশের মেয়েদের সামনে ৪২ রানে শেষ নেদারল্যান্ডস
    আগের ম্যাচের চেয়ে আরও ক্ষুরধার হলো বোলিং। আগের দিনের চেয়ে অর্ধেক স্কোরে আটকে গেল প্রতিপক্ষ। বাংলাদেশের মেয়েদের দুর্দান্ত বোলিংয়ে নেদারল্যান্ডস অলআউট ৪২ রানেই!
  • বড় জয়ে বাংলাদেশের মেয়েদের বিশ্বকাপ বাছাই শুরু
    জয়টা প্রত্যাশিতই ছিল। দেখার ছিল কতটা দাপুটে হয় সেই জয়। হতাশ করেনি বাংলাদেশের মেয়েরা। ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্সে শুরু করেছে বিশ্বকাপ বাছাইপর্ব।
  • স্কটল্যান্ডকে ৪৭ রানে গুটিয়ে দিল বাংলাদেশের মেয়েরা
    মূল আসরের ফেভারিট বাংলাদেশ। প্রস্তুতি ম্যাচে দলের পারফরম্যান্সে দেখা গেল সেই দাপট। স্কটল্যান্ডকে উড়িয়ে দিয়েছে বাংলাদেশের মেয়েরা।
  • বিশ্বকাপ বাছাইপর্ব জিততে চান সালমা
    মালেয়েশিয়ায় এশিয়া কাপের শিরোপা। প্রথম দ্বিপাক্ষিক সিরিজ জয় আয়ারল্যান্ডে। বাংলাদেশের মেয়েরা এবার নেদার‌ল্যান্ডসে, টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নেওয়ার অভিযানে। বাছাইপর্বের ফাইনালে উঠলেই ঠাঁই হবে বিশ্বকাপে। তবে বাংলাদেশ অধিনায়ক সালমা খাতুনের চাওয়া বাছাই পর্বের শিরোপা জয়।
  • এবার শেষ বলে হেরে গেল বাংলাদেশের মেয়েরা
    আরও একটি রোমাঞ্চকর লড়াই, আরও একবার শেষ বলের সমাপ্তি। তবে এবার শেষের অভিজ্ঞতা ভিন্ন। এশিয়া কাপ ফাইনাল ও আয়ারল্যান্ড সিরিজের প্রথম ম্যাচ শেষ বলে জিতলেও এবার বাংলাদেশের মেয়েরা পেল পরাজয়ের তেতো স্বাদ। জয় ধরা দিল না নিজেদের রেকর্ড রান তুলেও। অসাধারণ রান তাড়ায় হোয়াইটওয়াশ এড়াল আয়ারল্যান্ড।
  • বাংলাদেশের মেয়েদের প্রথম সিরিজ জয়
    বাংলাদেশের মেয়েদের সাম্প্রতিক সাফল্যের মুকুটে যোগ হলো নতুন পালক। এশিয়া কাপ শিরোপা জয়ের পর এবার ধরা দিল প্রথম দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ জয়। সেটিও বিদেশের মাটিতে, কঠিন কন্ডিশনে। সিরিজের প্রথম দুই ম্যাচেই আয়ারল্যান্ডকে হারিয়ে বাংলাদেশ নিশ্চিত করল সিরিজ জয়।
  • জাহানারার রেকর্ডের পর বাংলাদেশের রুদ্ধশ্বাস জয়
    এশিয়া কাপের ফাইনালে শেষ বলে জয়ের রেশ এখনও কাটেনি পুরোপুরি। আয়ারল্যান্ড সফরের সূচনাতেও ফিলে এল সেই রুদ্ধশ্বাস উত্তেজনা। বল হাতে জাহানারা আলমের রেকর্ড গড়া কীর্তির পর রান তাড়ায় বাংলাদেশ জিতেছে শেষ বলে।
  • ৫ উইকেট নিয়ে জাহানারার রেকর্ড
    ইয়র্কার ডেলিভারিতে উড়ল ইসোবেল জয়েসের বেলস। আনন্দ চিৎকার করে জাহানারা আলম মেতে উঠলেন বাঁধভাঙা উল্লাসে। সেই উইকেটেই যে পূরণ হলো তার ৫ উইকেট! নিজের ক্যারিয়ারে প্রথম তো বটেই, আন্তর্জাতিক ক্রিকেটেই এটি বাংলাদেশের মেয়েদের প্রথম ৫ উইকেট!
  • বিশ্বকাপ খেলার প্রত্যয় নিয়ে বাছাইপর্বে যাচ্ছে বাংলাদেশের মেয়েরা
    এশিয়া কাপ জয়ের ইতিহাস গড়া সাফল্যের রেশ মিলিয়ে যায়নি এখনও। সেই তরতাজা আত্মবিশ্বাসকে সঙ্গী করে বাংলাদেশের মেয়েরা শুরু করছে নতুন অভিযান। আয়ার‌ল্যান্ডে টি-টোয়েন্টি সিরিজ, এরপরই নেদারল্যান্ডসে টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্ব। দেশ ছাড়ার আগে অধিনায়ক সালমা খাতুনের কণ্ঠে প্রত্যয়, অবশ্যই বিশ্বকাপে খেলবে বাংলাদেশ।
  • এবার বিশ্বকাপ বাছাইয়ের চ্যালেঞ্জে বাংলাদেশের মেয়েরা
    এশিয়া কাপ জিতে ইতিহাস গড়ার পর এবার নতুন চ্যালেঞ্জে মাঠে নামছে বাংলাদেশের মেয়েরা। সামনেই আয়ারল্যান্ড সফর, তার পরই টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব। এই দুই সফরের জন্য ঘোষণা করা হয়েছে বাংলাদেশের মেয়েদের দল।
  • ২৩২ রান করে বিশ্বরেকর্ড গড়লেন আমিলিয়া কার
    ছেলেদের ক্রিকেটের এক যুগেরও বেশি আগে ওয়ানডে ডাবল সেঞ্চুরি হয়েছিল মেয়েদের ক্রিকেট। তবে গত কয়েক বছরে ছেলেদের ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি নিয়মিত ঘটনা হলেও মেয়েদের ডাবল সেঞ্চুরি ছিল সেই একটিই। অবশেষে ২১ বছর পর আরেকটি ডাবল সেঞ্চুরি। মেয়েদের ওয়ানডেতে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড গড়েছেন নিউ জিল্যান্ডের আমিলিয়া কার।
  • ৬ ধাপ এগোলেন অলরাউন্ডার রুমানা
    এশিয়া কাপে ব্যাটে-বলে উজ্জ্বল ছিলেন রুমানা আহমেদ। সেটির প্রতিফলন আইসিসি মেয়েদের টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে। ৬ ধাপ এগিয়ে বাংলাদেশের অলরাউন্ডার উঠে এসেছেন দ্বাদশ স্থানে।
  • জানতাম পুরো দেশ আমাদের জন্য অপেক্ষা করছে: সালমা
    কোনো সিরিজ বা টুর্নামেন্টে খেলে সালমা খাতুন, রুমানা আহমেদ, জাহানারা আলমদের ফেরা হয় অনেকটা নিভৃতে। ফুলের তোড়া নিয়ে তাদের জন্য অপেক্ষার চিত্রটা বিরল। মহিলা এশিয়া কাপের ফাইনালে ভারতকে হারানোর পর থেকে সালমারা জানতেন, এবার ফেরাটা হবে অন্যরকম। এবার অধীর আগ্রহে অপেক্ষায় থাকবে পুরো দেশ। 
  • ‘দ. আফ্রিকা সফরের পর এশিয়া কাপ কঠিন ছিল না’
    দক্ষিণ আফ্রিকায় সব ম্যাচ হেরে আসার পর এশিয়া কাপ কতটা কঠিন ছিল, শুনে হাসলেন রুমানা আহমেদ। লেগ স্পিনিং অলরাউন্ডার জানালেন, আফ্রিকায় কঠিন কন্ডিশনে খেলে আসার পর মালয়েশিয়ায় এশিয়ার দলগুলোর এই টুর্নামেন্ট মোটেও কঠিন ছিল না।
  • মেয়েদের যে খুব কম দিচ্ছি, তা নয়: বিসিবি সভাপতি
    মেয়েদের হাত ধরে এসেছে আন্তর্জাতিক ক্রিকেটে দেশের প্রথম শিরোপা। আড়ালে থাকা বাংলাদেশের মেয়েদের দল হঠাৎ আলোয় এসেছে। স্তুতির বান যেমন ছুটেছে, তেমনি চলছে মেয়েদের পারিশ্রমিক ও বেতন কাঠামো নিয়ে তুমুল সমালোচনাও। তবে বিসিবি সভাপতি নাজমুল হাসানের দাবি, মেয়েদেরকে খুব কম দিচ্ছে না বোর্ড।
  • তামিম-মাশরাফিদের ভিডিও দেখে আপ্লুত সালমা
    আফসোস আমরা ভিডিওটা দেখার আগেই পুরো বিশ্ব দেখে ফেললো, মুখে হাসি নিয়ে যেন একটু আক্ষেপ নিয়ে বললেন সালমা খাতুন। সেই ভিডিও তারা দেখবেনই বা কি করে, সে সময়ে তো তারা ব্যস্ত ছিলেন মহিলা এশিয়া কাপ শিরোপা জয় উদযাপনে।
  • শেষ বলের আগে যা বলেছিলেন জাহানারা-সালমা
    ‘আপু যাই ঘটুক, আপনি শুধু দুই রানের জন্য দৌড়াবেন’ জাহানারা আলম বারবার মনে করিয়ে দিচ্ছিলেন নন স্ট্রাইকার সালমা খাতুনকে। আর অধিনায়ক জাহানারাকে মনে করিয়ে দিচ্ছিলেন, ‘যাই করিস না কেন, বলে শুধু ব্যাটটা লাগাস’। দুই জনের কথা রেখেছেন দুই জনে। তাতেই ক্রিকেট বিশ্বকে চমকে দিয়ে মহিলা এশিয়া কাপের শিরোপা ঘরে তোলে বাংলাদেশ। 
  • স্বপ্নের সীমানা ছাড়িয়ে যাওয়া জয়
    লক্ষ্য ফাইনাল। মালেয়েশিয়ায় যাওয়ার আগে বলেছিলেন সালমা খাতুন। সাম্প্রতিক পারফরম্যান্স আর বাস্তবতা, সব ছিল বিপক্ষে। অধিনায়কের কণ্ঠে তাই যতটা ছিল বিশ্বাস, তার চেয়ে বেশি ছিল আশা। সেই আশা পূরণ হলো। ধরা দিল আরও বড় সাফল্য। ফাইনালে ওঠাই ছিল স্বপ্ন পূরণ। এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়ে বাংলাদেশের মেয়েরা ছাড়িয়ে গেল স্বপ্নের সীমানা।
  • ইতিহাস গড়ে চ্যাম্পিয়ন বাংলাদেশের মেয়েরা
    ডাউন দা উইকেটে এসে জাহানারা আলমের শট। বল মিড উইকেটে। পড়িমরি করে দ্রুত দুটি রান। নিজেকে বাঁচাতে ঝাঁপিয়ে পড়া। রান পুরো করে যখন মাটিতে শুয়ে জাহানারা, উড়ছেন তখন তার সতীর্থরা। ত্বরিত উঠে ডানা মেলে দিলেন জাহানারাও। উড়ছে আসলে বাংলাদেশের ক্রিকেটই! শেষ বলে দুই রান নিয়ে ইতিহাস গড়া জয়। ভারতকে হারিয়ে মেয়েদের এশিয়া কাপ টি-টোয়েন্টির চ্যাম্পিয়ন বাংলাদেশ।
  • এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশের মেয়েরা
    দেশ ছাড়ার আগে যখন ফাইনাল খেলার স্বপ্নের কথা বলেছিলেন সালমা খাতুন, বাংলাদেশ অধিনায়কের কথায় ভরসা করার লোক কমই ছিল। কিন্তু দুর্দান্ত পারফরম্যান্সের ধারাবাহিকতায় সেই দলই পা রাখল স্বপ্নের মঞ্চে। টানা চতুর্থ জয়ে মেয়েদের এশিয়া কাপ ক্রিকেটে প্রথমবার ফাইনালে উঠল বাংলাদেশ।
  • ৪৯০ রান তুলে নিউ জিল্যান্ডের বিশ্বরেকর্ড
    ছেলেদের অনেক আগেই ওয়ানডে ক্রিকেটকে চারশ রানের ইনিংস উপহার দিয়েছিল মেয়েদের ক্রিকেট। নিউ জিল্যান্ডের মেয়েরা গড়েছিল সেই রেকর্ড রান। নিজেদের সেই রেকর্ড এবার নতুন উচ্চতায় তুলে নিল কিউই মেয়েরা। ৫০ ওভারে দলীয় সংগ্রহকে নিয়ে গেল পাঁচশর কাছে!
  • থাইল্যান্ডকে উড়িয়ে ফাইনালের পথে সালমারা
    পরপর দুই ম্যাচ জয়ের পর ফাইনালের যে ছবি ভেসেছিল বাংলাদেশের সামনে, সেটি আরও উজ্জ্বল হলো আরেকটি জয়ে। পাকিস্তান ও ভারতকে হারানোর পর থাইল্যান্ড ছিল অনেক সহজ প্রতিপক্ষ। তাদের বিপক্ষে প্রত্যাশিত জয়ে ফাইনালের পথে আরেক ধাপ এগিয়ে গেছে বাংলাদেশের মেয়েরা।
  • ভারতের বিপক্ষে বাংলাদেশের মেয়েদের অবিস্মরণীয় জয়
    মেয়েদের এশিয়া কাপের ছয় আসরের সবকটির চ্যাম্পিয়ন ভারত। এবারও পরিষ্কার ফেভারিট। গত বছর ওয়ানডে বিশ্বকাপে হয়েছে রানার্স আপ। সেই পরাক্রমশালী ভারতকে অভাবনীয়ভাবে হারিয়ে দিয়েছে বাংলাদেশ। রুমানা আহমেদের দুর্দান্ত অলরাউন্ড পারফরম্যান্স ও ফারজানার দারুণ ব্যাটিংয়ে মেয়েদের ক্রিকেটের পথচলায় বাংলাদেশ পেয়েছে অবিস্মরণীয় এক জয়।
  • পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের মেয়েদের দারুণ জয়
    যেন দুঃসময়ের মেঘ ফুঁড়ে এক চিলতে সোনা রোদের ঝলকানি। টানা হারের চক্রে থাকা বাংলাদেশের মেয়েরা অবশেষে ছিঁড়তে পেরেছে বলয়। ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্সে হারিয়ে দিয়েছে পাকিস্তানকে।
  • শ্রীলঙ্কার কাছে পাত্তাই পেল না মেয়েরা
    ফাইনাল খেলার লক্ষ্যে এশিয়া কাপে গিয়েছে বাংলাদেশের মেয়েরা। কিন্তু প্রথম ম্যাচে যা পারফরম্যান্স, তাতে ফাইনালকে মনে হতে পারে প্রত্যাশার বাড়াবাড়ি। মালেয়েশিয়ায় প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে উড়ে গেছে বাংলাদেশ।
  • ফাইনালের স্বপ্ন নিয়ে মালয়েশিয়ায় সালমারা
    দক্ষিণ আফ্রিকা সফরের ব্যর্থতা ভুলে মহিলা এশিয়া কাপে নিজেদের মেলে উন্মুখ সালমা খাতুনের দল। গতবার প্রাথমিক পর্বে বাদ পড়া বাংলাদেশ এবার খেলতে চায় ফাইনালে।  
  • এশিয়া কাপের বাংলাদেশ দলে ফিরলেন আয়েশা রহমান
    দু-একজন ছাড়া কারও পারফরম্যান্সে নেই উল্লেখযোগ্য উন্নতি। বাংলাদেশের মেয়েদের দল বিবেচনায় মানদণ্ড হয়ে দাঁড়িয়েছে যেন, কে কম খারাপ! এই যেমন, সবশেষ দক্ষিণ আফ্রিকা সফরে ছিলেন না আয়েশা রহমান। অভিজ্ঞ হলেও তার পারফরম্যান্স ভালো ছিল না অনেক দিন থেকেই। কিন্তু দক্ষিণ আফ্রিকায় অন্যদের ব্যর্থতার পর সেই আয়েশাকেই ফেরানো হলো এশিয়া কাপের দলে।
  • পাপুয়া নিউ গিনি ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই শুরু সালমাদের
    পাপুয়া নিউ গিনির বিপক্ষে ম্যাচ দিয়ে মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্ব শুরু হবে বাংলাদেশের। গ্রুপ পর্বে সালমা খাতুনদের অন্য দুই প্রতিপক্ষ নেদারল্যান্ডস ও সংযুক্ত আরব আমিরাত।
  • হার দিয়েই দক্ষিণ আফ্রিকা সফর শেষ মেয়েদের
    সব ম্যাচ হেরে দক্ষিণ আফ্রিকা সফর শেষ করেছে বাংলাদেশের মেয়েরা। ওয়ানডের পর টি-টোয়েন্টিতেও দক্ষিণ আফ্রিকার মেয়েদের কাছে হোয়াইটওয়াশড হয়েছে তারা।
  • সর্বোচ্চ সংগ্রহ গড়েও টি-টোয়েন্টিতেও সিরিজ হার মেয়েদের
    নিজেদের প্রথম ওয়ানডেতেই দুটি ফিফটি পেয়েছিল বাংলাদেশের মেয়েরা কিন্তু টি-টোয়েন্টিতে অধরাই ছিল পঞ্চাশ। ৩৬তম ম্যাচে এসে বাংলাদেশ পেল প্রথম ফিফটি। তবে চমৎকার এক হাফ সেঞ্চুরির পরও দলকে জেতাতে পারেননি শামীমা সুলতানা। সহজ জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকার মেয়েরা।
  • লড়াই করে হারল বাংলাদেশের মেয়েরা
    দারুণ বোলিং করলেন খাদিজা তুল কুবরা। অলরাউন্ড নৈপুণ্য দেখালেন রুমানা আহমেদ। তাতে প্রথম টি-টোয়েন্টি দক্ষিণ আফ্রিকার মেয়েদের সঙ্গে লড়াই করল সালমা খাতুনের দল।
  • শেষ ওয়ানডেও হারল বাংলাদেশের মেয়েরা
    দুই দলের আগের দুটি লড়াইয়ে ওয়ানডে সিরিজ হারলেও একটি করে ম্যাচ জিততে পেরেছিল বাংলাদেশ। এবার সেই সান্ত্বনাও জুটল না। দক্ষিণ আফ্রিকা সফরে পঞ্চম ওয়ানডেও হেরে হোয়াইটওয়াশড হয়েছে বাংলাদেশের মেয়েরা।
  • দ. আফ্রিকায় রুমানাদের আরেকটি বিব্রতকর হার
    প্রথম ওয়ানডেতে প্রথমবারের মতো একশ রানে হারের অভিজ্ঞতা হয়েছিল বাংলাদেশের মেয়েদের। চতুর্থ ওয়ানডেতে সেই ব্যবধান ছাড়িয়ে ছুঁয়েছে দেড়শ। দক্ষিণ আফ্রিকার মেয়েদের কাছে রুমানা আহমেদের দল হেরেছে ১৫৪ রানে।
  • রুমানাদের উড়িয়ে সিরিজ দ. আফ্রিকার
    ব্যাটিংয়ে ব্যর্থ বাংলাদেশের মেয়েরা বোলিংয়েও করতে পারেনি তেমন কিছু। রুমানা আহমেদের দলকে উড়িয়ে দুই ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকার মেয়েরা।
  • দ.আফ্রিকায় রুমানাদের আরেকটি বিব্রতকর হার
    দক্ষিণ আফ্রিকার মেয়েদের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতেও লড়াই করতে পারল না রুমানা আহমেদের দল। ব্যাটিং ব্যর্থতায় একশ রানের নিচে গুটিয়ে গিয়ে আরেকটি বড় পরাজয়ের তেতো স্বাদ পেয়েছে বাংলাদেশের মেয়েরা।
  • নিজেদের সবচেয়ে বড় হারে শুরু রুমানাদের
    ১৪ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরাটা সুখকর হলো না বাংলাদেশের মেয়েদের। প্রস্তুতি ম্যাচে ব্যাটে-বলে দাপট দেখানো দলটিকে খুঁজেই পাওয়া যায়নি প্রথম ওয়ানডেতে। নিজেদের সবচেয়ে বড় হার দিয়ে দক্ষিণ আফ্রিকার মেয়েদের বিপক্ষে সিরিজ শুরু করেছে রুমানা আহমেদের দল।
  • রুমানা, ফারজানার সেঞ্চুরির পর ফাহিমার ৮ উইকেট
    দক্ষিণ আফ্রিকা সফরের শুরুটা দারুণ হল বাংলাদেশের মেয়েদের। নর্থ ওয়েস্ট ওমেন দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি করেছেন রুমানা আহমেদ ও ফারজানা হক। তাদের ব্যাটে বড় সংগ্রহ পাওয়ার পর ৮ উইকেট নিয়ে দলকে বড় জয় এনে দিয়েছেন লেগ স্পিনার ফাহিমা খাতুন।
  • দ. আফ্রিকা সফর নিয়ে রোমাঞ্চিত রুমানা, সালমা
    লম্বা বিরতির পর মাঠে নেমে দ্রুত ভুল-ত্রুটি শুধরে নিতে চান রুমানা আহমেদ, সালমা খাতুন। টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বে নজর রেখে দক্ষিণ আফ্রিকা সফরে গুছিয়ে নিতে চান নিজেদের।
  • ১৪ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের মেয়েরা
    সবশেষ কবে আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছে বাংলাদেশের মেয়েরা, অনেকের স্মৃতি থেকেই হারিয়ে যাওয়ার কথা। রেকর্ড ঘেটে দেখা যাচ্ছে, তারিখটি গত বছরের ১৯ ফেব্রুয়ারি! দীর্ঘ এই বিরতির পর আবার আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পেতে যাচ্ছে মেয়েরা। ঘোষণা করা হয়েছে দক্ষিণ আফ্রিকা সফরের দল ও সূচি।
  • রুমানাদের প্রস্তুতি ক্যাম্প বৃহস্পতিবার থেকে
    দক্ষিণ আফ্রিকা সফরের জন্য মেয়েদের ৩০ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সিলেটে বৃহস্পতিবার শুরু হবে ১৬ দিনের প্রস্তুতি ক্যাম্প।
  • লতা, রুমানার ফিফটির পরও বাংলাদেশের হার
    বাঁচা-মরার ম্যাচে জ্বলে উঠেছিলেন লতা মণ্ডল ও রুমানা আহমেদ। তাদের দুই মেজাজের দুই ফিফটিতে লড়াইয়ের পুঁজি গড়েছিল বাংলাদেশ মহিলা ‘এ’ দল। তবে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছে ভারত মহিলা ‘এ’ দল।
  • হার দিয়ে ভারত সফর শুরু রুমানাদের
    ভারত মহিলা ‘এ’ দলের বিপক্ষে লক্ষ্যটা নাগালেই রেখেছিলেন বাংলাদেশ ‘এ’ দলের বোলাররা। কিন্তু সময়ের দাবি মেটাতে পারেনি অতিথিদের ব্যাটিং। তাই হার দিয়ে ভারত সফর শুরু করল রুমানা আহমেদের দল।
  • ভারত সফরে বাংলাদেশের মেয়েরা
    একদিনের ম্যাচ ও টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে বৃহস্পতিবার ভারতে যাচ্ছে মেয়েদের বাংলাদেশ ‘এ’ দল। ২৪ দিনের সফরে ভারত ‘এ’ দলের বিপক্ষে ৩টি একদিনের ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ।
  • মেয়েদের বিগ ব্যাশ লিগে রুমানা, কুবরা
    মেয়েদের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টির সবচেয়ে বড় টুর্নামেন্ট বিগ ব্যাশ লিগে সুযোগ পেয়েছে রুমানা আহমেদ ও খাদিজা তুল কুবরা।
  • মেয়েদের লিগে আবাহনী, মোহামেডানের জয়
    প্রত্যাশিত জয় দিয়ে শুরু করেছে শিরোপা প্রত্যাশী দুই দল আবাহনী ও মোহামেডান।
  • মেয়েদের প্রিমিয়ার লিগ ক্রিকেট শুরু সোমবার
    মহিলা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের ২০১৬-১৭ আসরে অংশ নেবে নয় দল। সব খেলা হবে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বা বিকেএসপির ৩ ও ৪ নম্বর মাঠে।
  • খুলনায় রুমানা-সালমাদের ক্যাম্প
    দুই সপ্তাহের প্রস্তুতি ক্যাম্পে ডাক পেয়েছেন ২৫ মহিলা ক্রিকেটার। খুলনার ওই ক্যাম্পে অনুশীলনের সঙ্গে দুটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবেন রুমানা আহমেদ, সালমা খাতুনরা।
  • মেয়েদের অনুশীলন ক্যাম্পে ৪২ ক্রিকেটার
    মেয়েদের আট দিনের অনুশীলন ক্যাম্পের জন্য ৪২ জন ক্রিকেটারকে ডেকেছে বিসিবি। পদ্মা, মেঘনা, যমুনা এই তিন দলে ভাগ হয়ে নিজেদের মধ্যে ছয়টি ম্যাচ খেলবেন রুমানা আহমেদ, জাহানারা আলম, সালমা খাতুনরা।
  • ইংল্যান্ডের দুই যুগের অপেক্ষার অবসান
    নখ কামড়ানো উত্তেজনার ম্যাচে দীর্ঘ ২৪ বছরের অপেক্ষার অবসান হয়েছে ইংল্যান্ডের মেয়েদের। ১৯৯৩ সালের ২৪ জুলাইয়ের পর এই প্রথম বিশ্বকাপের ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়েছে তারা।
  • শূন্য রানে ৪ উইকেট!
    দুজনই লেগ স্পিনার। প্রায় একইরকম বোলিং অ্যাকশন, ব্লন্ড চুল। শেন ওয়ার্নকে আদর্শ মানেন ডানে ফন নিকার্ক। দক্ষিণ আফ্রিকা নারী দলের এই লেগ স্পিনার এমন এক কীর্তি গড়লেন, যা পারেননি ওয়ার্নও। পারেননি আন্তর্জাতিক ক্রিকেটে ছেলে-মেয়ে মিলিয়ে আর কোনো ক্রিকেটারই। শূন্য রানে ৪ উইকেট!
  • নারী ক্রিকেটারদের ম্যাচ ফি ৬০০ টাকা!
    ৭ কোটি ৬০ লাখ থেকে বেড়ে ১৩ কোটি ২০ লাখ ডলার- আট বছরের চক্রে আইসিসি থেকে বিপুল পরিমাণ অর্থ পেতে যাচ্ছে বিসিবি। দাবি করা হয়, বিপিএল আয়োজন দারুণ সফল। মাঠের ক্রিকেটে সাফল্যের সঙ্গে বাড়ছে স্পন্সরদের জোয়ার। ফুলে ফেঁপে উঠছে বিসিবির কোষাগার। অথচ মেয়েদের ম্যাচ ফি বলবে, দারিদ্রসীমার নিচে বসবাস করছে বিসিবি!
  • মাঠ সঙ্কটে অনিশ্চিত মেয়েদের প্রিমিয়ার লিগ
    কেউ জিম, অনুশীলন করছেন নিজের মতো। কেউ অলস সময় কাটচ্ছেন বাড়িতে। অনেকে আছেন টানাপোড়েনে, বুঝে উঠতে পারছেন না ঠিক কি করা উচিত। আশা আর উৎকণ্ঠা নিয়ে অপেক্ষায় নারী ক্রিকেটারদের প্রায় সবাই। কবে শুরু হবে ঢাকা প্রিমিয়ার লিগ!
  • শ্রীলঙ্কার কাছে হেরে রুমানাদের স্বপ্নভঙ্গ
    বিশ্বকাপের আশা বাঁচিয়ে রাখতে জয়ের কোনো বিকল্প ছিল না রুমানা আহমেদের দলের। কিন্তু স্বাগতিক শ্রীলঙ্কার সঙ্গে লড়াই-ই করতে পারেনি বাংলাদেশ। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে সুপার সিক্সে নিজেদের শেষ ম্যাচে ৪২ রানে হেরেছে দলটি।
  • মন্থর ব্যাটিংয়ে বাংলাদেশের মেয়েদের হার
    মন্থর ব্যাটিং করা বাংলাদেশের মেয়েরা পারেনি লড়াইয়ের পুঁজি গড়তে। ফারজানা হকের অর্ধশতকের পরও কোনোমতে কেবল দেড়শ’ পার হয় দলের সংগ্রহ। ছোট লক্ষ্য পাওয়া ভারতকে সহজ জয় এনে দেন মোনা মেশরাম ও মিতালি রাজ।
  • জাহানারা, শারমিনের নৈপুণ্যে বাংলাদেশের জয়
    জয় দিয়ে মহিলা বিশ্বকাপ বাছাইয়ের সুপার সিক্স পর্ব শুরু করেছে রুমানা আহমেদের দল। জাহানারা আলম ও শারমিন আক্তারের নৈপুণ্যে সহজেই আয়ারল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে বাংলাদেশ।
  • সুপার সিক্সে বাংলাদেশের মেয়েরা
    দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের কাছে হেরে অপেক্ষায় থাকা রুমানা আহমেদের দলের সুপার সিক্স নিশ্চিত হয়েছে। সানা মিরের দলের কাছে ৬ উইকেটে হেরে মহিলা বিশ্বকাপের বাছাই পর্ব থেকে বিদায় নিয়েছে স্কটল্যান্ড।
  • দ. আফ্রিকার কাছে হেরে অপেক্ষায় রুমানারা
    মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বে আবার হেরেছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬ উইকেটে হারায় সুপার সিক্সে উঠতে গ্রুপ পর্বের শেষ দিনের ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে রুমানা আহমেদের দলকে।
  • স্কটল্যান্ডকে হারিয়ে জয়ে ফিরল রুমানার দল
    বোলারদের দারুণ বোলিংয়ে ধরাছোঁয়ার মধ্যে লক্ষ্য পাওয়া বাংলাদেশের মেয়েরা পেয়েছে সহজ জয়। মহিলা বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে স্কটল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে রুমানা আহমেদের দল।
  • ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশের মেয়েদের হার
    এক ম্যাচ পরেই পুরানো চেহারায় দেখা গেল রুমানা আহমেদের দলকে। বোলিংয়ে প্রচুর বাউন্ডারি বল দিয়েছে তারা, ব্যাটিংয়ে পারেনি রানের চাকা সচল রাখতে। দুইয়ের যোগফলে মহিলা বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে পাকিস্তানের কাছে ৬৭ রানে হেরেছে বাংলাদেশ। 
  • বড় জয়ে শুরু রুমানাদের
    শারমিন আক্তার ও ফারজানা হকের অর্ধশতক আর সালমা খাতুনের অলরাউন্ড নৈপুণ্যে সহজ জয় দিয়ে মহিলা বিশ্বকাপ বাছাই পর্ব শুরু করেছে বাংলাদেশ। পাপুয়া নিউ গিনির বিপক্ষে একপেশে ম্যাচে রুমানা আহমেদের দল জিতেছে ১১৮ রানে। 
  • নিগারের অর্ধশতক, কুবরার ৪ উইকেট
    মহিলা বিশ্বকাপ ক্রিকেটের বাছাই পর্বের প্রস্তুতি ম্যাচে রান পেয়েছেন নিগার সুলতানা, শারমিন আক্তার, সালমা আক্তাররা। পেয়েছেন বাউন্ডারি, সব সময়ই সচল ছিল রানের চাকা। লড়াইয়ের পুঁজি পাওয়ার পর খাদিজা তুল কুবরার দারুণ বোলিংয়ে আয়ারল্যান্ডকে সহজেই ৩৯ রানে হারিয়েছে বাংলাদেশ।
  • বাংলাদেশের এটাই সেরা সুযোগ: রুমানা
    সাম্প্রতিক সময়ে তেমন কোনো সাফল্য নেই বাংলাদেশের মেয়েদের। গত কিছু দিনে বরং বিব্রতকর কিছু হারের অভিজ্ঞতা হয়েছে রুমানা আহমেদের দলের। তবে ঘুরে দাঁড়ানোর ব্যাপার আত্মবিশ্বাসী অধিনায়ক। তিনি মনে করছেন, বিশ্বকাপের চূড়ান্ত আসরে খেলতে এটাই তাদের সেরা সুযোগ।
  • বাংলাদেশ দলে লেগ স্পিনার ফাহিমা
    মহিলা বিশ্বকাপ ক্রিকেটের বাছাই পর্বের জন্য বাংলাদেশ দলে ফিরেছেন লেগ স্পিনার ফাহিমা খাতুন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ সিরিজের দল থেকে বাদ পড়েছেন শায়লা শারমিন, নাহিদা আক্তার, নুজহাত তাসনিয়া।
  • বিব্রতকর হারে সিরিজ শেষ রুমানাদের
    বাংলাদেশের মেয়েরা সিরিজ হেরেছিল আগেই। বিশ্বকাপ বাছাই পর্বের আগে নিজেদের আত্মবিশ্বাস ফিরে পাওয়ার সুযোগ ছিল রুমানা আহমেদের দলের। সেখানে ব্যর্থ স্বাগিতকরা। ৬৮ রানে অলআউট হয়ে দক্ষিণ আফ্রিকার মেয়েদের কাছে পঞ্চম ও শেষ ওয়ানডেতে হেরেছে ৮ উইকেটে।
  • সিরিজ হারল রুমানার দল
    এক ম্যাচ পরে আবার সেই ছন্নছাড়া চেহারায় রুমানা আহমেদের দল। ব্যাটিং ব্যর্থতায় ঠিক মতো লক্ষ্য তাড়াও করতে পারেনি বাংলাদেশের মেয়েরা। চতুর্থ ওয়ানডে ৯৪ রানে জিতে সিরিজ ঘরে তুলেছে দক্ষিণ আফ্রিকা।
  • কুবরার স্পিনে দক্ষিণ আফ্রিকাকে হারালো বাংলাদেশ
    কম রানের রোমাঞ্চকর ম্যাচে দারুণ জয় পেয়েছে রুমানা আহমেদের দল। দক্ষিণ আফ্রিকার মেয়েদের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ক্যারিয়ার সেরা বোলিংয়ে দলকে ১০ রানের দারুণ জয় এনে দিয়েছেন খাদিজা তুল কুবরা।
  • রুমানাদের গ্রুপে দ. আফ্রিকা, পাকিস্তান
    মহিলা বিশ্বকাপ ক্রিকেটের বাছাই পর্বে বাংলাদেশ নিজেদের গ্রুপে পেয়েছে দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানকে।
  • নেপালকে ৯২ রানে হারাল বাংলাদেশের মেয়েরা
    মহিলা এশিয়া কাপ টি-টোয়েন্টিতে টানা দ্বিতীয় জয় পেয়েছে বাংলাদেশ। ব্যাটে-বলে দাপুটে ক্রিকেটে নেপালকে ৯২ রানের বড় ব্যবধানে হারিয়েছে রুমানা আহমেদের দল। 
  • ভারতের কাছে রুমানাদের বড় হার
    প্রথমবারের মতো ভারতকে হারানোর লক্ষ্য নিয়ে মহিলা এশিয়া কাপ টি-টোয়েন্টিতে যাওয়া বাংলাদেশ বড় ব্যবধানে হেরেছে দলটির কাছে। টুর্নামেন্টের ফেভারিটদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতাই করতে পারেনি রুমানা আহমেদের দল, হেরেছে ৬৪ রানে। 
  • বাংলাদেশের মেয়েদের লক্ষ্য ভারতকে হারানো
    ছেলেদের ক্রিকেটে এখন ভারতের প্রবল প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ। দুদল মুখোমুখি হলেই মাঠের ভেতরে-বাইরে ছড়ায় উত্তেজনার বারুদ। মাঠের ক্রিকেটও হয় জমজমাট। তবে মেয়েদের ক্রিকেটের গল্পটি অন্যরকম। ভারত এখনও ধরাছোঁয়ার বাইরে। এবার অচেনা সেই স্বাদ পেতে চায় বাংলাদেশের মেয়েরা। এশিয়া কাপে হারাতে চায় ভারতকে।
  • মহিলা ক্রিকেট দলের নতুন অধিনায়ক রুমানা
    জাতীয় দলের সর্বশেষ ম্যাচেই দারুণ এক হ্যাটট্রিকে দলকে জয় এনে দিয়েছিলেন রুমানা আহমেদ। ইতিহাস গড়া এই অলরাউন্ডারকে মহিলা ক্রিকেট দলের নতুন অধিনায়ক হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
  • রুমানার হ্যাটট্রিকে বাংলাদেশের মেয়েদের জয়
    বাংলাদেশের প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে হ্যাটট্রিক করেছেন রুমানা আহমেদ। তার ইতিহাস গড়া ম্যাচে আয়ারল্যান্ড মহিলা ক্রিকেট দলকে ১০ রানে হারিয়েছে অতিথিরা।
  • আয়ারল্যান্ডে বাংলাদেশের মেয়েদের হার
    ক্যারিয়ার সেরা বোলিং করেও বাংলাদেশ মহিলা ক্রিকেট দলকে জেতাতে পারেননি খাদিজা তুল কুবরা। প্রথম টি-টোয়েন্টিতে মাত্র একবার সীমানার বাইরে বল পাঠাতে পারা বাংলাদেশ ৬ রানে হেরেছে আয়ারল্যান্ড মহিলা ক্রিকেট দলের কাছে।