• গতি বাড়ানোর গল্প শোনালেন ভুবনেশ্বর
    শক্তির মূল জায়গা ছিল সুইং। ক্যারিয়ারের শুরুতে গতি খুব বেশি ছিল না, সেটি নিয়ে ছিল না খুব ভাবনাও। সুইং বোলিংয়েই দারুণ সাফল্য পাচ্ছিলেন ভুবনেশ্বর কুমার। কিন্তু একটা সময় শুধু সুইংয়ে আর চলছিল না। কমে গিয়েছিল ধার। ব্যাটসম্যানরা তাকে খেলছিলেন অনায়াসে। তার বোলিংয়ে রান আসছিল দেদার। কঠিন সেই বাস্তবতায় ভারতীয় পেসার অনুভব করেন, বাড়াতে হবে বলের গতি।
  • ধাওয়ানের পর ছিটকে গেলেন ভুবনেশ্বর
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের দল থেকে এবার ছিটকে গেলেন ভুবনেশ্বর কুমার। অভিজ্ঞ এই পেসারের পরিবর্তে ভারত দলে ডাক পেয়েছেন শার্দুল ঠাকুর।
  • উইন্ডিজের বিপক্ষে সিরিজের ভারত দলে ভুবনেশ্বর-কুলদীপ
    চোট কাটিয়ে লম্বা সময় পর ভারতীয় দলে ফিরেছেন ভূবনেশ্বর কুমার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে ডাক পেয়েছেন অভিজ্ঞ এই পেসার। তার পাশাপাশি দলে ফিরেছেন বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে থাকা নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি ও চায়নাম্যান বোলার কুলদীপ যাদব।
  • গেইলের মাইলফলকের ম্যাচ রাঙালেন কোহলি-ভুবনেশ্বর
    ওয়েস্ট ইন্ডিজের প্রথম ক্রিকেটার হিসেবে ৩০০ ওয়ানডে খেলার স্বাদ। দারুণ এই অর্জনের দিনটি স্মরণীয় করে রাখতে পারলেন না ক্রিস গেইল। পারল না তার দলও। বরং বিরাট কোহলির আরেকটি সেঞ্চুরির পর ভুবনেশ্বর কুমারের দুর্দান্ত বোলিংয়ে ম্যাচ জিতে নিল ভারত।
  • শামি নাকি ভুবনেশ্বর, দোটানায় ভারত
    চোট কাটিয়ে সেরে উঠেছেন ভুবনেশ্বর কুমার। ডানহাতি এই পেসারের জায়গায় এবারের আসরে প্রথমবারের মতো খেলতে নেমে আফগানিস্তানের বিপক্ষে দারুণ এক হ্যাটট্রিক করেছেন মোহাম্মদ শামি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কাকে রেখে কাকে খেলাবে, এ নিয়ে দোটানায় পড়েছে ভারত। বোলিং কোচ ভারত অরুনের কাছে অবশ্য এটি মধুর সমস্যা।
  • পেসারদের নৈপুণ্যে ভারতের দারুণ জয়
    আগের দিন যার হেলমেটে বল লাগার পর বন্ধ হয়েছিল খেলা, সেই ডিন এলগারকে সরাতেই পারল না ভারত। লড়াইটা তো চাই দুই প্রান্তেই। কিন্তু ভারতীয় পেসারদের দুর্দান্ত বোলিংয়ে আরেক প্রান্তে খাবি খেল প্রোটিয়া ব্যাটসম্যানরা। উইকেটের আচরণে আলোচিত টেস্টে দারুণ জয় পেল ভারত।
  • ভুবনেশ্বরের ছোবলের পর বিপদে ভারত
    কেপ টাউন টেস্টের প্রথম সকালটা ভারতের জন্য ছিল দারুণ। ভুবনেশ্বর কুমারের সুইংয়ে দিশেহারা হয়ে পড়েছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু শেষ ঘণ্টাটা নিদারুণ কাটলো অতিথিদের। তিন উইকেট হারিয়ে সিরিজ শুরুর ম্যাচে চাপে বিরাট কোহলির দল।
  • কোহলির রেকর্ডের পর রোমাঞ্চ জাগানিয়া ড্র
    বৃষ্টি আর আলোকস্বল্পতা রোমাঞ্চের যতটা কেড়ে নিয়েছিল আগে, শেষ দিনে সবটুকু পুষিয়ে দিল যেন সুদে-আসলে। প্রায় মরা ম্যাচে ফিরল প্রাণ। রঙ বদলাল বারবার। আবারও আগুন ঝরালেন সুরাঙ্গা লাকমল। বিরাট কোহলি জবাব দিলেন দুর্দান্ত সেঞ্চুরিতে। গড়লেন রেকর্ড। ভারতীয় পেসারদের জাদুকরী বোলিংয়ে হারের শঙ্কায় কাঁপল শ্রীলঙ্কা। শেষ পর্যন্ত আলোকস্বল্পতায় উদ্ধার লঙ্কানরা।
  • দারুণ বোলিং-ব্যাটিংয়ে সমতায় ফিরল ভারত
    দারুণ বোলিংয়ে পেসাররা নাড়িয়ে দিলেন নিউ জিল্যান্ডের টপ অর্ডার। আগের ম্যাচ থেকে শিক্ষা নিয়ে স্পিনাররাও বল করলেন দুর্দান্ত। রান তাড়ায় ব্যাটসম্যানরা এগিয়ে গেলেন মসৃণভাবে। আগের ম্যাচের হারকে পেছনে ফেরে ভারত জিতল অনায়াসে।
  • শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করেই ছাড়ল ভারত
    ক্যারিয়ার সেরা বোলিং করলেন ভুবনেশ্বর কুমার, মাঝারি লক্ষ্য পেল ভারত। টানা দ্বিতীয় ম্যাচে শতক করলেন বিরাট কোহলি, ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হল শ্রীলঙ্কা। 
  • দনাঞ্জয়াকে ছাপিয়ে নায়ক ভুবনেশ্বর
    ২২ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ভীষণ বিপদে পড়া ভারতের ত্রাতা মহেন্দ্র সিং ধোনি ও ভুবনেশ্বর কুমার। আকিলা দনাঞ্জয়ার স্পিন জাল ছিন্ন করে দ্বিতীয় ওয়ানডেতে দলকে এনে দিয়েছেন দারুণ জয়। 
  • ভুবনেশ্বরের জায়গায় ভারত দলে ঠাকুর
    পিঠের চোটের কারণে নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ থেকে ছিটকে পড়া ভুবনেশ্বর কুমারের জায়গায় ভারত দলে জায়গা পেয়েছেন শার্দুল ঠাকুর।
  • টেস্টে ফিরেই ভুবনেশ্বরের ৫ উইকেট
    টেস্টে ফিরেই ৫ উইকেট নিয়েছেন ভুবনেশ্বর কুমার। এই পেসারের দাপটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় টেস্টে প্রথম ইনিংসে লিড পেয়েছে ভারত। দ্বিতীয় ইনিংসে দ্রুত রান করে বোলারদের লড়াইয়ের পুঁজি এনে দেওয়ার চেষ্টা করছেন অতিথি ব্যাটসম্যানরা।