• বেঁচে থাকতে বিশ্বকাপে ভারতের বিপক্ষে জয় দেখতে চেয়েছিলেন ওয়াসিম
    ক্যারিয়ারে ভারতকে বিশ্বকাপে প্রতিপক্ষ হিসেবে তিনবার পেয়েছিলেন ওয়াসিম আকরাম। একবারও পাননি জয়ের স্বাদ। এছাড়াও বিশ্ব মঞ্চে আরও ৯ বার চির প্রতিদ্বন্দ্বীদের মুখোমুখি হয় পাকিস্তান। কিন্তু তাদের জয় অধরাই রয়ে যায়। জীবদ্দশায় এই বৃত্ত ভাঙা দেখতে চেয়েছিলেন দেশটির কিংবদন্তি পেসার। অবশেষে পূরণ হলো তার সেই আশা।
  • ১২ হাজার কোটি রুপিতে আইপিএলের নতুন দুই দল আহমেদাবাদ ও লক্ষ্ণৌ
    আইপিএলের আগামী আসরে নতুন দল হিসেবে খেলতে যাচ্ছে আহমেদাবাদ ও লক্ষ্ণৌ। ১২ হাজার কোটি রুপিতে বিক্রি হয়েছে এই দুই দলের মালিকানা।
  • রোহিতের জায়গা নিয়ে প্রশ্ন, কোহলি বললেন, ‘অবিশ্বাস্য’
    সংবাদ সম্মেলনে অনেক ধরনের প্রশ্নই হয়। সব প্রশ্ন ক্রিকেটারদের সবসময় ভালো লাগে না। নানা সময়ে তাদের প্রতিক্রিয়াও হয় নানারকম। তবে পাকিস্তানের কাছে হারের পর যে প্রশ্নটি ছুটে গেল বিরাট কোহলির দিকে, তাতে যেন আকাশ থেকে পড়লেন তিনি। ভারতীয় অধিনায়ক বিশ্বাসই করতে পারলেন না, এমন প্রশ্নও উঠতে পারে!
  • ছবিতে পাকিস্তানের ঐতিহাসিক জয়
    দুর্দান্ত বোলিংয়ের পর অসাধারণ ব্যাটিংয়ে ভারতকে স্রেফ উড়িয়ে দিল পাকিস্তান। দুবাইয়ে রোববার টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বীদের ১০ উইকেটে হারিয়েছে বাবর আজমের দল। ভেঙেছে বিশ্বকাপে প্রতিবেশিদের বিপক্ষে কোনো ম্যাচ না জেতার বৃত্ত। ছবি: রয়টার্স।
  • পাকিস্তান আমাদের উড়িয়ে দিয়েছে: কোহলি
    বিশ্বকাপের মঞ্চে ভারতের বিপক্ষে জয়ের ক্ষুধায় হাহাকার করছিল পাকিস্তান। অবশেষে তারা পেল সেই স্বাদ। তবে কাঙ্ক্ষিত জয়টা যে এমন দাপুটে হবে, হয়তো কল্পনাতেও ভাবেনি তারা। চিরপ্রতিদ্বন্দ্বীদের স্রেফ উড়িয়ে দিয়েছে বাবর আজমের দল। ম্যাচ শেষে ভারত অধিনায়ক বিরাট কোহলির কণ্ঠেও শোনা গেল বিধ্বস্ত হওয়ার সরল স্বীকারোক্তি। 
  • ভারতকে উড়িয়ে পাকিস্তানের বহু কাঙ্ক্ষিত ‘প্রথম’
    ‘এই পাকিস্তান খুবই শক্তিশালী’- ম্যাচের আগে বলেছিলেন বিরাট কোহলি। মাঠেও দেখা গেল ভারত অধিনায়কের কথার প্রতিফলন। অসাধারণ বোলিংয়ে ভিত গড়ে দিলেন শাহিন শাহ আফ্রিদি। দারুণ ব্যাটিংয়ে বাকিটা সারলেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। অবসান হলো পাকিস্তানের দীর্ঘ প্রতীক্ষার। বিশ্বকাপে ভারতের বিপক্ষে ধরা দিল প্রথম জয়!
  • পাকিস্তান ম্যাচের আগে ভারতকে কপিলের সতর্কবার্তা
    বৈশ্বিক আসর ও এশিয়া কাপ ছাড়া দুই দলের দেখা হয় না এখন আর। টি-টোয়েন্টিতে তো সবশেষ লড়াই পাঁচ বছর আগে। তাই আসছে ভারত-পাকিস্তান দ্বৈরথে কাউকেই একতরফা এগিয়ে রাখতে পারছেন না কপিল দেব। ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক চিরপ্রতিদ্বন্দ্বীদের ভয়ঙ্কর বলে সতর্ক করে দিলেন উত্তরসূরিদের।
  • ভারতের বিপক্ষে বাবরদের ভয়ডরহীন খেলার পরামর্শ ইমরান খানের
    সমৃদ্ধ ক্রিকেট ক্যারিয়ারে ভারতের বিপক্ষে কত ম্যাচই না খেলেছেন ইমরান খান। পাকিস্তানের একমাত্র ওয়ানডে বিশ্বকাপ জয়ী অধিনায়ক তিনি। বিশ্ব জয়ের সেই অভিজ্ঞতা ভাগাভাগি করেছেন বাবর আজমদের সঙ্গে। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে ম্যাচের জন্য উত্তরসূরিদের দিয়েছেন পরামর্শও-খেলতে হবে আক্রমণাত্মক ও ভয়ডরহীন ক্রিকেট।
  • কোহলির চোখে এই পাকিস্তান খুবই শক্তিশালী
    বিশ্বকাপে দুই দলের লড়াই মানেই ভারতের একচেটিয়া আধিপত্য। ওয়ানডে হোক বা টি-টোয়েন্টি, বিশ্ব মঞ্চে কখনোই চিরপ্রতিদ্বন্দ্বীদের হারাতে পারেনি পাকিস্তান। আবারও বৈশ্বিক আসরে মুখোমুখি হতে যাচ্ছে দল দুটি, আলোচনায় তাই উঠে আসছে অতীত ইতিহাস। তবে এসব নিয়ে মোটেই ভাবছেন না ভারত অধিনায়ক বিরাট কোহলি। তার চোখে, পাকিস্তানের এই দল খুবই শক্তিশালী।
  • ভারত ম্যাচে পাকিস্তানের ১২ জনের দলে মালিক
    বিশ্বকাপ দলে জায়গা পেলেন একেবারে শেষ মুহূর্তে, নাটকীয়ভাবে। এবার এক বছর পর দেশের প্রতিনিধিত্ব করার দিকে আরও এক ধাপ এগিয়ে গেলেন শোয়েব মালিক। টি-টোয়েন্টি বিশ্বকাপে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে পাকিস্তানের ১২ সদস্যের দলে আছেন অভিজ্ঞ এই অলরাউন্ডার।
  • ভারত-ইংল্যান্ড স্থগিত টেস্ট এজবাস্টনে
    ইংল্যান্ড ও ভারতের স্থগিত হওয়া পঞ্চম টেস্টের নতুন সূচি চূড়ান্ত হয়েছে। বদলে গেছে ভেন্যুও। এজবাস্টনে আগামী বছরের ১ জুলাই শুরু হবে ম্যাচটি।
  • কোহলির সঙ্গে বাবরের তুলনা ঠিক নয়: ওয়াসিম
    প্রায়ই বিরাট কোহলির সঙ্গে তুলনা করা হয় বাবর আজমকে। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত ও পাকিস্তানের মুখোমুখি লড়াইয়ের আগে যা নতুন মাত্রা পেয়েছে। তবে পাকিস্তান অধিনায়ককে এখনই কোহলির কাতারে দেখছেন না ওয়াসিম আকরাম। পাকিস্তানের কিংবদন্তি ফাস্ট বোলার অবশ্য মনে করছেন, ভারত অধিনায়কের পর্যায়ে যাওয়ার পথেই আছেন বাবর।
  • ‘ভারত-পাকিস্তান ম্যাচ ফাইনালের আগে ফাইনাল’
    ভারত ও পাকিস্তান মুখোমুখি ম্যাচ মানেই বিশ্বজুড়ে দর্শক-সমর্থকদের মাঝে কাজ করে বাড়তি উন্মাদনা। লড়াইটা বিশ্ব মঞ্চে হলে তো কথাই নেই। টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই চিরপ্রতিদ্বন্দ্বী লড়াইয়ে নামার আগে সেই উত্তাপ টের পাচ্ছেন ইনজামাম-উল-হকও। এই ম্যাচকে ফাইনালের আগেই আরেকটি ‘ফাইনাল’ হিসেবে দেখছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক।
  • ‘ভয়ঙ্কর ভারত বিশ্বকাপের ফেভারিট’
    এমনিতে মধ্যপ্রাচ্য ও উপমহাদেশের কন্ডিশনের সঙ্গে খুব একটা তফাৎ নেই। তার ওপর লম্বা সময় ধরে টি-টোয়েন্টি বিশ্বকাপের ভেন্যু সংযুক্ত আরব আমিরাতে হয়েছে আইপিএল। ভারতীয় ক্রিকেটাররা তাই বেশ অভ্যস্ত এই কন্ডিশনের সঙ্গে। দলটির শক্তি-সামর্থ্যেও কমতি নেই। সব মিলিয়ে, টুর্নামেন্টের শিরোপার দাবিদার বিরাট কোহলির দলকেই মনে করছেন স্টিভেন স্মিথ।
  • মইন-বেয়ারস্টোর পর রাহুল-কিষানের ঝড়
    বিস্ফোরক ব্যাটিংয়ে দলকে বড় সংগ্রহ এনে দিলেন জনি বেয়ারস্টো, মইন আলি। কিন্তু রান তাড়ায় তাদের ছাড়িয়ে গেলেন লোকেশ রাহুল, ইশান কিষান। ব্যাট হাতে তাদের ঝড়ে স্রেফ উড়ে গেল ইংল্যান্ড।
  • ‘ডু ইট ফর কোহলি’
    ভারতের অধিনায়ক হিসেবে বৈশ্বিক শিরোপা এখনও জেতা হয়নি বিরাট কোহলির। টি-টোয়েন্টিতে তার নেতৃত্বের পথচলা শেষ হচ্ছে এবারের বিশ্বকাপ দিয়ে। শেষটায় তাকে শিরোপা উপহার দেওয়া উচিত দলের, মনে করছেন সুরেশ রায়না।
  • মেন্টর ধোনিকে পেয়ে উচ্ছ্বসিত কোহলি
    মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু হয় বিরাট কোহলির। দুইজনে সতীর্থ ছিলেন লম্বা সময়। ভারতের অনেক সাফল্যের এই কারিগরের ক্রিকেট মস্তিষ্ক কতটা তীক্ষ্ণ, ভালোই জানা বর্তমান অধিনায়কের। টি-টোয়েন্টি বিশ্বকাপে পূর্বসূরিকে মেন্টর হিসেবে পেয়ে তাই উচ্ছ্বসিত কোহলি। জানালেন, ধোনির উপস্থিতিতে তাদের আত্মবিশ্বাস পেয়েছে বাড়তি মাত্রা।
  • ২৯ বছর বয়সে ভারতীয় ক্রিকেটারের মৃত্যু
    মাত্র ২৯ বছর বয়সেই থেমে গেল অভি ব্যারটের জীবনের ইনিংস। কার্ডিয়াক অ্যারেস্টে আক্রান্ত হয়ে মারা গেলেন সৌরাষ্ট্রের হয়ে রঞ্জি ট্রফি জয়ী ভারতের এই ক্রিকেটার।   
  • সাকিবদের সহজেই হারিয়ে চ্যাম্পিয়ন চেন্নাই
    সুযোগ এসেছিল একদম শুরুতে। স্রেফ ২ রানেই ফেরত পাঠানো যেত ফাফ দু প্লেসিকে। কিন্তু সাকিব আল হাসানের বলে স্টাম্পিংয়ের সুযোগ কাজে লাগাতে পারলেন না দিনেশ কার্তিক। জীবন পাওয়া দু প্লেসি বিস্ফোরক ব্যাটিংয়ে টানলেন দলকে। বাকিটা সারলেন বোলাররা। কলকাতা নাইট রাইডার্সকে সহজেই হারিয়ে শিরোপা জিতল চেন্নাই সুপার কিংস।
  • ‘আমরাই জিতব’, ভারত ম্যাচ নিয়ে পাকিস্তান অধিনায়কের হুঙ্কার
    বিশ্বকাপে ভারতের সামনে পড়লেই কী যেন হয়ে যায় পাকিস্তানের! ওয়ানডে হোক বা টি-টোয়েন্টি, বৈশ্বিক আসরে কখনোই চিরপ্রতিদ্বন্দ্বীদের হারাতে পারেনি তারা। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে বদলাবে অতীত ইতিহাস? পাকিস্তান অধিনায়ক বাবর আজম অবশ্য দারুণ আত্মবিশ্বাসী। বললেন, ভারতকে হারিয়েই বিশ্বকাপ অভিযান শুরু করতে চান তারা।
  • কারণ না জানিয়ে বাদ দেওয়ায় কষ্ট লেগেছে ওয়ার্নারের
    সানরাইজার্স হায়দরাবাদের হয়ে দারুণ সফল ডেভিড ওয়ার্নার। আইপিএলে দলটির সর্বোচ্চ রান বাঁহাতি এই ওপেনারের। তার নেতৃত্বেই প্রথম ও সবশেষ শিরোপা জিতেছে হায়দরাবাদ। এবার সময়টা অবশ্য ভালো কাটেনি। নেতৃত্ব হারানোর পর একাদশেও জায়গা হারান তিনি। সেই হতাশা তো আছেই, তবে অস্ট্রেলিয়ান তারকার বেশি খারাপ লেগেছে নেতৃত্ব বা দল থেকে তাকে বাদ দেওয়ার কারণ না জানানোয়।
  • আইপিএল মাতিয়ে ভারতের বিশ্বকাপ দলে শার্দুল
    টি-টোয়েন্টি বিশ্বকাপ যেখানে হতে যাচ্ছে সেই সংযুক্ত আরব আমিরাতে আইপিএলে দুর্দান্ত পারফরম্যান্স করে যাচ্ছেন শার্দুল ঠাকুর। বিশ্বকাপ দলেও ভারতের প্রয়োজন একজন পেস-বোলিং অলরাউন্ডারের। দলের ঘাটতি কিছুটা পুষিয়ে নিতে ছন্দে থাকা এই ক্রিকেটারকে দলে নিয়েছে তারা।
  • ভারতের মেন্টর হিসেবে পারিশ্রমিক নেবেন না ধোনি
    বিনা পারিশ্রমিকে জাতীয় দলের সঙ্গে কাজ করবেন মহেন্দ্র সিং ধোনি। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের মেন্টর হিসেবে দায়িত্ব পালনের জন্য সাবেক এই অধিনায়কের কোনো আর্থিক সুবিধা না নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলি।
  • ধোনির ছক্কা-চারে কোহলির উচ্ছ্বাস, ‘দা কিং ইজ ব্যাক’
    ঘড়ির কাটা যেন ঘুরল উল্টো দিকে। টাইম মেশিনে চেপে মহেন্দ্র সিং ধোনি ফিরে গেলেন তার সেরা সময়ে। যখন তিনি ছিলেন সেরা ফিনিশার। শেষের জটিল সমীকরণ নিয়মিতই মেলাতেন ব্যাট হাতে ঝড় তুলে। ধোনির ব্যাটে পুরনো দিনের সেই ঝলক দেখে বিরাট কোহলির রোমাঞ্চিত উচ্চারণ, ‘দা কিং ইজ ব্যাক।’
  • ‘ভারত-পাকিস্তান ম্যাচ আর সব ম্যাচের মতোই’
    ভারত-পাকিস্তান ম্যাচ অনেক সময়ই হয়ে ওঠে খেলার চেয়েও বড় কিছু। মাঠের সীমানা ছাড়িয়ে তা নাড়া দেয় দুই দেশের রাজনীতি থেকে শুরু করে সবকিছুতেই। বিশ্ব ক্রিকেটেও এই ম্যাচের আবেদন বাড়তি। যথারীতি এবারের বিশ্বকাপে দুই দলের লড়াইকে ঘিরেও চড়তে শুরু করেছে উত্তেজনার পারদ। তবে চারপাশের উত্তেজনায় বিচলিত নন মোহাম্মদ রিজওয়ান। পাকিস্তানের কিপার-ব্যাটার জানালেন, এই ম্যাচকে তারা অন্য সব ম্যাচের মতো করেই নেবেন।
  • গতির ঝড় তুলে বিশ্বকাপে ভারতের নেটে উমরান
    কদিন আগেও খুব পরিচিত ছিল না উমরান মালিক নামটি। কিন্তু গতির ঝড়ে আইপিএলে তোলপাড় ফেলে দিয়ে তিনিই এখন থাকছেন বিশ্বকাপের ভারতীয় দলে। মূল স্কোয়াডে অবশ্য নয়, জন্মু ও কাশ্মীরের ফাস্ট বোলার থাকছেন নেট বোলার হিসেবে। তবে আনকোরা এক তরুণের জন্য এটাও বা কম কী!
  • বিশ্বকাপে কিষানকে ওপেনিংয়ে চান কোহলি
    রোহিত শর্মা ও লোকেশ রাহুলের মতো নিয়মিত দুই ওপেনার আছেন দলে। টি-টোয়েন্টিতে বিরাট কোহলিও ইনিংস ওপেন করে থাকেন। সঙ্গে ইশান কিষানকেও নাকি ভারতের বিশ্বকাপ স্কোয়াডে নেওয়া হয়েছে ওপেনার হিসেবেই! অধিনায়কের কাছ থেকে এমন বার্তা পাওয়ার কথা জানালেন তরুণ এই আগ্রাসী ব্যাটসম্যান নিজেই।
  • ‘ভারত টাকা না দিলে পাকিস্তানের ক্রিকেট ভেঙে পড়বে’
    রাজনীতির আঙিনায় তারা পরস্পরের চরম শত্রু, ক্রিকেটের ময়দানে চিরপ্রতিদ্বন্দ্বি। তবে বাস্তবতা হলো, পাকিস্তানের ক্রিকেট চলছে ভারতের অর্থেই! ভারত এই অর্থ দেওয়া বন্ধ করলে পাকিস্তানের ক্রিকেটও থমকে যাবে। ভারতের কেউ বা পাকিস্তান বিরোধী কেউ নন, স্বয়ং পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান রমিজ রাজাই তুলে ধরলেন এই বাস্তবতা।
  • ক্রিকেটার ধোনির শেষ আইপিএল?
    আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পর মহেন্দ্র সিং ধোনির ক্রিকেটার সত্ত্বা এখন টিকে আছে কেবল আইপিএলে। তবে সেখানেও এখন মিলছে শেষের আভাস। স্বয়ং ধোনিই নিশ্চিত করলেন, আইপিএলের পরের আসরে তার খেলা অনিশ্চিত। 
  • বিশ্বকাপে ভারতকে হারালে ‘ব্ল্যাঙ্ক চেক’ পাবে পাকিস্তান
    আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে হারাতে পারলে মোটা অঙ্কের বিনিয়োগ পেতে পারে পাকিস্তান। দেশটির ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রমিজ রাজা জানালেন, এক বিনিয়োগকারী নাকি তাদের আশ্বস্ত করেছেন, চিরপ্রতিদ্বন্দ্বীদের হারালে তাদের জন্য ‘ব্ল্যাঙ্ক চেক’ প্রস্তত।
  • রোহিতের ৪০০ ছক্কা
    লেগ স্পিনার শ্রেয়াস গোপালকে সুইপ করে ফাইন লেগের ওপর দিয়ে সীমানার বাইরে পাঠালেন রোহিত শর্মা। সঙ্গে গড়লেন দারুণ এক কীর্তি। ভারতের প্রথম ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে হাঁকালেন ৪০০ ছক্কা।
  • রাজস্থানের জীর্ণ ব্যাটিংয়ের পর খরুচে মুস্তাফিজ
    ছোট পুঁজি নিয়ে লড়াইয়ে পথ দেখাতে প্রথম ওভারেই মুস্তাফিজুর রহমানের হাতে বল তুলে দিয়েছিল রাজস্থান। কিন্তু নিদারুণভাবে ব্যর্থ হন বাঁহাতি পেসার। অন্য বোলাররাও পারেননি তেমন কিছু করতে। খুনে ব্যাটিংয়ে রাজস্থান রয়্যালসকে স্রেফ উড়িয়ে দিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স।
  • ৫ বাঁহাতি পেসার খেলিয়ে মুস্তাফিজদের রেকর্ড
    বাঁহাতি পেসারদের ওপর একটু বেশিই আস্থা রাজস্থান রয়্যালসের। আইপিএলের এক মৌসুমে সবচেয়ে বেশি বাঁহাতি পেসার খেলানোর রেকর্ড গড়েছে দলটি।
  • বিশ্বকাপ থেকে বিসিসিআইয়ের আয় কোটি ডলার
    ভারত থেকে সরিয়ে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করলেও বড় অঙ্কের অর্থই আয় করতে যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। যার পরিমাণ আনুমানিক এক কোটি ২০ লাখ মার্কিন ডলার।
  • প্রতিভায় পিছিয়ে বলেই পাকিস্তানের সঙ্গে খেলে না ভারত!
    ক্রিকেটবিশ্ব জানে, রাজনৈতিক বৈরিতার কারণে বন্ধ ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক ক্রিকেট লড়াই। তবে আব্দুল রাজ্জাক বলছেন অন্য কথা। সাবেক পাকিস্তানি অলরাউন্ডার ও এখনকার এই কোচের মতে, পাকিস্তানের তুলনায় নিজেদের প্রতিভার দীনতা ফুটে উঠবে বলেই এই লড়াই থেকে দূরে আছে ভারত।
  • রাহুলকে নেতাই মনে হয় না জাদেজার
    আইপিএলে পাঞ্জাব কিংসের (আগের কিংস ইলেভেন পাঞ্জাব) নেতৃত্বে দ্বিতীয় মৌসুম চলছে লোকেশ রাহুলের। ভারতের টি-টোয়েন্টি অধিনায়কত্বে বিরাট কোহলির উত্তরসূরীর আলোচনায়ও তিনি আছেন প্রবলভাবে। কিন্তু অধিনায়ক হিসেবে রাহুলকে খুব একটা যোগ্য মনে করেন না অজয় জাদেজা। পাঞ্জাব অধিনায়কের মধ্যে নেতৃত্বগুণের তেমন কিছু চোখে পড়ে না সাবেক ভারতীয় ক্রিকেটারের।
  • ভারত ম্যাচ নিয়ে বাবরদের গুলের পরামর্শ
    মুখোমুখি লড়াইয়ে এগিয়ে পাকিস্তান। কিন্তু মঞ্চ যখন বিশ্বকাপ তখন একচেটিয়া আধিপত্য ভারতের। টি-টোয়েন্টি বিশ্বকাপে মুখোমুখি হবে এই দুই চির প্রতিদ্বন্দ্বী দল। এমন ম্যাচে স্নায়ু চাপ কতটা প্রভাব ফেলে, ভালো করেই জানা আছে উমর গুলের। পাকিস্তানের সাবেক এই পেসার ভারত ম্যাচের আগে বাবর আজমদের সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে দূরে থাকার পরামর্শ দিলেন।
  • সাকিবের ফেরার ম্যাচে কলকাতার জয়
    একাদশে হচ্ছিল না জায়গা। লম্বা সময় কেটেছে ডাগআউটে বসে। মাঠে নামার সুযোগ পেয়েই দুই হাতে লুফে নিলেন সাকিব আল হাসান। দুর্দান্ত বোলিংয়ে ফেরার ম্যাচ রাঙালেন কলকাতা নাইট রাইডার্সের এই স্পিনিং অলরাউন্ডার। পরে শুবমান গিলের দারুণ ফিফটিতে জিতল তারা।
  • ব্যাটে ধোনির স্বাক্ষর পেয়ে উচ্ছ্বসিত যাশাসবি
    ভারতীয় ক্রিকেটের অনেক সাফল্যের কারিগর মহেন্দ্র সিং ধোনি। সাদা বলের ক্রিকেটে তিনটি বিশ্ব আসরেই শিরোপা জয়ী ইতিহাসের একমাত্র অধিনায়ক তিনি। নিজের ব্যাটে এমন একজনের স্বাক্ষর পেয়ে তাই দারুণ খুশি যাশাসবি জয়সওয়াল।
  • ‘কিং কং ধোনি সাদা বলে সর্বকালের সেরা অধিনায়ক’
    অধিনায়ক হিসেবে রেকর্ড-পরিসংখ্যান দারুণ সমৃদ্ধ মহেন্দ্র সিং ধোনির। কিন্তু সর্বকালের সেরা অধিনায়ক? অনেকেই হয়তো মাথা চুলকাতে শুরু করতে পারেন। তবে রবি শাস্ত্রীর মাথায় ও মনে কোনো সংশয় নেই। ভারতের কোচ ও সাবেক এই অলরাউন্ডার ধোনিকে বলছেন ‘কিং কং।’ তার চোখে, সাদা বলের ক্রিকেটে ধোনির ধারে কাছে নেই ইতিহাসের আর কোনো অধিনায়ক।
  • দুবে-জয়সওয়ালের ঝড়ে মুস্তাফিজদের দুর্দান্ত জয়
    বিস্ফোরক সেঞ্চুরিতে দলকে বড় সংগ্রহ এনে দিলেন রুতুরাজ গায়কোয়াড়। রান তাড়ায় পাল্টা জবাব দিলেন যাশাসবি জয়সওয়াল ও শিবাম দুবে। রাজস্থান রয়্যালসের এই দুইজনের ঝড়ো ব্যাটিংয়ে স্রেফ উড়ে গেল চেন্নাই সুপার কিংস।
  • সেঞ্চুরিতে ৭২ বছরের রেকর্ড ভাঙলেন স্মৃতি মান্ধানা
    প্রথমবারের মতো গোলাপি বলে টেস্ট খেলার উপলক্ষ দারুণভাবে রাঙালেন স্মৃতি মান্ধানা। দলকে উপহার দিলেন অসাধারণ এক সেঞ্চুরি। সঙ্গে ভারত নারী দলের এই ব্যাটার ভাঙলেন ৭২ বছরের পুরনো একটি রেকর্ড।
  • পান্তের গায়ে থ্রো লেগেছে, জানলেও রান নিতেন অশ্বিন
    ফিল্ডারের থ্রো ব্যাটসম্যানের গায়ে লাগলে সুযোগ থাকলেও সাধারণত ‘স্পিরিট অব দা ক্রিকেট’-এর খাতিরে দৌড়ে রান নেন না ব্যাটসম্যানরা। তবে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে এর ব্যতিক্রম করে আলোচনার জন্ম দিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। দিল্লি ক্যাপিটালসের এই স্পিনার জানিয়েছেন, রিশাভ পান্তের গায়ে বল লাগার বিষয়টি জানতেন না তিনি। সঙ্গে অবশ্য এটাও বলেছেন, জানলেও রান ঠিকই নিতেন।
  • কোহলিকে নিয়ে দলে অসন্তোষের খবর উড়িয়ে দিল বিসিসিআই
    কোথাও খবর হয়েছে, বিরাট কোহলির নেতৃত্ব নিয়ে দলে দানা বেঁধেছে অসন্তোষ। কোথাও আবার খবর, অধিনায়কের বিরুদ্ধে ক্রিকেটারদের কয়েকজন অভিযোগ করেছেন বোর্ডের কাছে। বোর্ডের চাপেই দায়িত্ব ছেড়েছেন কোহলি, এমন খবরও হয়েছে। কোহলি টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়ার ঘোষণা দেওয়ার পর ভারতীয় সংবাদ মাধ্যমে একের পর এক খবর চলছেই। এসব দেখে ক্ষুব্ধ বিসিসিআইয়ের কোষাধ্যক্ষ অরুন সিং ধুমাল বললেন, ‘ফালতু’ খবর প্রকাশ বন্ধ করা উচিত।
  • এবারের আইপিএলে ‘আর দেখা যাবে না’ ওয়ার্নারকে
    সানরাইজার্স হায়দরাবাদ মানেই ডেভিড ওয়ার্নার, সম্পর্কটা হয়ে উঠেছিল এমন। অথচ বাজে ফর্মে এখন একাদশেই জায়গা হয় না তার। রাজস্থান রয়্যালসের বিপক্ষে তো দলের সঙ্গে মাঠেই ছিলেন না বিস্ফোরক ব্যাটসম্যান। ২০১৪ সাল থেকে দলটিতে খেলা এই অস্ট্রেলিয়ান জানালেন, সামনের ম্যাচগুলোতেও তাকে দেখা যাবে না স্টেডিয়ামে।
  • শুরুর খরুচে বোলিংয়ে মুস্তাফিজদের হার
    প্রথমে খরুচে ওভারে। মাঝে চমৎকার বোলিংয়ে মিলল উইকেট। শেষটায় আবার কিছুটা খরুচে। মুস্তাফিজুর রহমানের স্পেলেই মিলছে রাজস্থানের রয়্যালসের বোলিংয়ের চিত্র। ইনিংসের প্রথম ১২ ওভারে অনেক রান বিলিয়ে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে হেরে গেছে দলটি।
  • বিশ্বকাপে চেহেলের বাদ পড়ার কারণ খুঁজছেন শেবাগ
    এক যুগের পেশাদার ক্যারিয়ারে যুজবেন্দ্র চেহেল টি-টোয়েন্টি খেলে ফেলেছেন দুইশর বেশি। আন্তর্জাতিক ক্রিকেটে রেখেছেন নিজের ছাপ। এমন একজন লেগ স্পিনারকে ভারতের বিশ্বকাপ দলে না রাখার কারণ খুঁজে পাচ্ছেন না দেশটির সাবেক ওপেনার বিরেন্দর শেবাগ।
  • অস্ট্রেলিয়ার ২৬ ম্যাচের রেকর্ড যাত্রা থামাল ভারত
    আগের ম্যাচে আশা জাগিয়েও পারেনি ভারতের মেয়েরা। পরের ম্যাচে সুযোগ হাতছাড়া করেনি তারা। অস্ট্রেলিয়ার মেয়েদের মনে করিয়ে দিয়েছে ভুলতে বসা স্বাদ। মিতালি রাজের দল থামিয়েছে তাদের ২৬ ম্যাচের রেকর্ড যাত্রা।
  • টেস্ট খেলেই ইংল্যান্ডের ক্ষতি পুষিয়ে দেবে ভারত
    ম্যানচেস্টার টেস্ট স্থগিত হওয়ায় আর্থিক ক্ষতি পুষিয়ে নিতে ভারতের দেওয়া প্রস্তাবে রাজি হয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। আগামী বছর ঘরের মাঠে উপমহাদেশের দলটির বিপক্ষে একটি টেস্ট খেলার পরিকল্পনা করছে ইংলিশরা।
  • আবার ভারতীয় ক্রিকেটে হোয়াটমোর
    কদিন আগেই নেপাল জাতীয় দলের দায়িত্ব ছাড়ার ঘোষণা দেওয়া ডেভ হোয়াটমোর আবার ফিরছেন ভারতীয় ক্রিকেটে। আসছে ঘরোয়া মৌসুমের জন্য তাকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে রাজ্য দল বারোদা।
  • বাবার মৃত্যুতে আইপিএল ছাড়লেন রাদারফোর্ড
    জনি বেয়ারস্টো সরে দাঁড়ানোয় শেরফেইন রাদারফোর্ডকে আইপিএলের দ্বিতীয়ভাগের জন্য দলে নিয়েছিল সানরাইজার্স হায়দরাবাদ। এবার তাকেও পাচ্ছে না দলটি। বাবা মারা যাওয়ায় দেশে ফিরে যাচ্ছেন ক্যারিবিয়ান এই ব্যাটসম্যান।
  • অবিশ্বাস্য জয়ের ম্যাচে রাজস্থান অধিনায়কের শাস্তি
    দারুণ রোমাঞ্চকর ম্যাচে রাজস্থান রয়্যালস পেয়েছে নাটকীয় জয়। কিন্তু অধিনায়ক  সাঞ্জু স্যামসনের জন্য দিনটি ছিল মিশ্র অনুভূতির। পাঞ্জাবের কিংসের বিপক্ষে এই ম্যাচে মন্থর ওভার রেটের কারণে যে তাকে গুনতে হচ্ছে জরিমানা।
  • আইপিএলে করোনাভাইরাসের হানা
    লম্বা সময় অপেক্ষা, ভেন্যু বদল; এতো আয়োজনের পরও করোনাভাইরাসের ছোবল থেকে রেহাই পেল না আইপিএল। টুর্নামেন্ট শুরুর চতুর্থ দিনেই ধরা পড়েছে কোভিড-১৯ এর উপস্থিতি। আক্রান্ত হয়েছেন সানরাইজার্স হায়দরাবাদের পেসার থাঙ্গারাসু নাটরাজন।
  • বিশ্বকাপের পরেই ক্রিকেট ফিরছে ভারতে
    টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল পর্যন্ত যেতে পারলে একরকম দৌড়ের উপর থাকতে হবে ভারত ও নিউ জিল্যান্ডকে। সেই ম্যাচের দুই দিন বিরতির পরেই দ্বি-পাক্ষিক সিরিজে মুখোমুখি হবে দল দুটি। তাদের এই সিরিজ দিয়েই ভারতে ফিরবে ক্রিকেট।
  • আইপিএলেও নেতৃত্ব ছাড়ছেন কোহলি
    ভারত টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন আগেই। এবার আইপিএলের দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত জানালেন বিরাট কোহলি। পরের মৌসুমে নতুন অধিনায়ক খুঁজতে হবে এই ফ্র্যাঞ্চাইজিকে।
  • আইপিএল ফেরার ম্যাচে ব্যাটিং ঝড়ে নায়ক রুতুরাজ
    সাত রানে নেই ৩ উইকেট। আঘাত পেয়ে ফিরে গেছেন আরও এক ব্যাটসম্যান। সেখান থেকে দুর্দান্ত এক ইনিংসে দলকে লড়াইয়ের পুঁজি এনে দিলেন রুতুরাজ গায়কোয়াড়। ব্যাটিংয়ে ক্যামিওর পর বল হাতেও অবদান রাখলেন ডোয়াইন ব্রাভো। থমকে থাকা আইপিএল ফেরার ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সকে হারাল চেন্নাই সুপার কিংস।
  • কোহলির সিদ্ধান্তে বিস্মিত লারা
    টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বিরাট কোহলির এই সংস্করণের অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্তে অবাক অনেকেই। তাদের মধ্যে আছেন ব্রায়ান লারাও। তবে ক্যারিবিয়ান কিংবদন্তি মনে করছেন, নিজের ও দলের ভালোর কথা ভেবেই এমন সিদ্ধান্ত নিয়েছেন কোহলি।
  • হাসারাঙ্গা-চামিরা দলে নতুন মাত্রা যোগ করেছে: কোহলি
    কেন রিচার্ডসন ও অ্যাডাম জ্যাম্পার অনুপস্থিতি নিয়ে এখন আর মোটেও ভাবছেন না বিরাট কোহলি। বিকল্প হিসেবে পাওয়া দুশমন্থ চামিরা ও ভানিন্দু হাসারাঙ্গার উপস্থিতিতে রোমাঞ্চিত রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু অধিনায়ক। তার মতে, দুই লঙ্কান ক্রিকেটার দলে নতুন মাত্রা যোগ করেছে।
  • ধোনির মাথা কাজে লাগবে বোলারদের, আশায় শেবাগ
    অধিনায়কত্বে মহেন্দ্র সিং ধোনি ছিলেন তীক্ষ্ণ বুদ্ধির। মাঠে কখন-কোথায় কাকে প্রয়োজন, নির্দিষ্ট ব্যাটসম্যানের বিপক্ষে কেমন হবে বোলারের পরিকল্পনা; এসব ঠিক করতে তার জুড়ি নেই। টি-টোয়েন্টি বিশ্বকাপে এমন একজনকে মেন্টর হিসেবে দলে যোগ করায় খুশি বিরেন্দর শেবাগ। ভারতের সাবেক ওপেনারের মতে, কিপার-ব্যাটসম্যান ধোনিকে পাশে পাওয়ার সুবিধা বেশি কাজে লাগাতে পারবে বোলাররা।
  • ‘সব অর্জনের পর’ সরে দাঁড়াচ্ছেন শাস্ত্রী
    কোচ হিসেবে নিজের কাছে যা প্রত্যাশা ছিল, তার চেয়ে অনেক বেশিই অর্জন করতে পেরেছেন বলে মনে করেন রবি শাস্ত্রী। ভারতের কোচ তাই অনুভব করতে পারছেন, থামার সময় হয়ে গেছে। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর দায়িত্ব আর চালিয়ে না যাওয়ার স্পষ্ট ইঙ্গিত তার কথায়। সাবেক এই অলরাউন্ডারের মতে, বিশ্বকাপ জিতে শেষ করতে পারলে তা হবে সোনায় সোহাগা।
  • গাভাস্কারের চোখে ভবিষ্যতের অধিনায়ক রাহুল
    ভারতের টি-টোয়েন্টি দলের নেতৃত্বে বিরাট কোহলির উত্তরসূরী নিয়ে সংশয় নেই এতটুকুও। নিশ্চিতভাবেই দায়িত্বটি পেতে যাচ্ছেন রোহিত শর্মা। কিন্তু রোহিতের বয়সও তো হয়ে গেছে ৩৪! সুনিল গাভাস্কার তাই রোহিতের পরবর্তী অধিনায়ক তৈরি করার কাজটি শুরু করতে বলছেন এখনই। সেখানে তার পছন্দ লোকেশ রাহুল।
  • বিশ্বকাপের পর টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়ছেন কোহলি
    আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বিরাট কোহলি সাদা বলের ক্রিকেটের নেতৃত্ব ছাড়বেন বলে জোরালো গুঞ্জন চলছিল কদিন ধরেই। তিন সংস্করণের ভারত অধিনায়ক এবার নিজেই জানিয়ে দিলেন, বিশ্বকাপের পর টি-টোয়েন্টির নেতৃত্বে আর থাকবেন না তিনি।
  • আইপিএলে ফিরছে দর্শক
    করোনাভাইরাসের থাবায় বন্ধ হয়ে গিয়েছিল আইপিএল মাঠে দর্শকদের প্রবেশ পথ। অবশেষে খুলে দেওয়া হচ্ছে সেই দরজা। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টুর্নামেন্টের চলতি আসরের দ্বিতীয় ভাগে মাঠে ফেরানো হচ্ছে দর্শক।
  • কোহলির নেতৃত্ব ছাড়ার খবর উড়িয়ে দিল বিসিসিআই
    টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বিরাট কোহলির সাদা বলের ক্রিকেটের নেতৃত্ব ছাড়ার খবরটি উড়িয়ে দিলেন জয় শাহ। বিসিসিআই সচিব জানালেন, ভারতের অধিনায়কত্ব করে যাবেন কোহলিই এবং তার প্রতি বোর্ডের সম্পূর্ণ সমর্থন রয়েছে।
  • ইসিবির ক্ষতিপূরণে ভারতের প্রস্তাব
    কোভিড-১৯ এর প্রভাবে সিরিজের শেষ টেস্ট ভেস্তে যাওয়ায় বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়েছে ইংল্যান্ড ক্রিকেট। এই ঘাটতি পুষিয়ে দিতে ইসিবিকে দুটি প্রস্তাব দিয়েছে বিসিসিআই। আগামী বছর ইংল্যান্ড সফরে একটি টেস্ট বা দুটি বাড়তি টি-টোয়েন্টি খেলতে প্রস্তুত তারা, জানিয়েছে ভারতের বোর্ড। 
  • ম্যানচেস্টার টেস্ট নিয়ে সৌরভের মত বদল
    ভারতীয় ক্রিকেটারদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার আতঙ্কে স্থগিত হওয়া ম্যানচেস্টার টেস্ট পরে খেলার আলোচনা চলছে। ম্যাচটি নিয়ে নিজের ভাবনায় বদল আনলেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি। প্রথমে টেস্টটি আলাদা একটি ম্যাচ হিসেবে চেয়েছিলেন তিনি। এবার বললেন, যখনই হোক না কেন ম্যাচটি আগের সিরিজের অংশ হলেই ভালো হবে।
  • ক্রিকেটাররা প্রচণ্ড ভয় পেয়েছিল, টেস্ট বাতিল নিয়ে সৌরভ
    ইংল্যান্ড ও ভারতের পঞ্চম টেস্ট বাতিল হওয়া নিয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি জানালেন, তাদের খেলোয়াড়রা চায়নি বলেই ম্যাচটি খেলা সম্ভব হয়নি। তবে এজন্য কোনোভাবেই ক্রিকেটারদের দোষ দিতে চান না তিনি। বললেন, দলে কোভিড-১৯ রোগের সংক্রমণ ছড়িয়ে পড়ায় খুব ভয় পেয়ে গিয়েছিল খেলোয়াড়রা। 
  • বুমরাহ-আফ্রিদিকে পেছনে ফেলে সেরা রুট
    একের পর এক অর্জন যোগ হচ্ছে জো রুটের ক্যারিয়ারে। প্রায় ছয় বছর পর টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠা ইংলিশ অধিনায়ক এবার পেলেন ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর স্বীকৃতি। অগাস্ট মাসের সেরা ক্রিকেটার হয়েছেন তিনি।
  • বিশ্বকাপের পরই নেতৃত্ব ছাড়ছেন কোহলি!
    রঙিন পোশাকে ভারতের নেতৃত্বে পরিবর্তনের ডাক গত দুই বছরে অনেকবারই উঠেছে ভারতীয় ক্রিকেটে। কিন্তু বিরাট কোহলির মতো একজনকে সরিয়ে দেবে কে! এবার হয়তো সিদ্ধান্তটা তিনি নিজেই নিয়ে ফেলেছেন। বিশ্বকাপের পরই সাদা বলের ক্রিকেটে নেতৃত্ব ছাড়তে পারেন কোহলি।
  • ধোনিকে ‘মেন্টর’ নিয়োগের কারণ বোধগম্য নয় জাদেজার
    আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনিকে ভারত দলের ‘মেন্টর’ নিয়োগ দেওয়ায় খুশি হয়েছেন অনেকেই। তবে সে তালিকায় নেই অজয় জাদেজা। সাবেক এই ভারতীয় ব্যাটসম্যান ও এখনকার ধারাভাষ্যকার বরং বোর্ডের এমন সিদ্ধান্তে ভীষণ অবাক হয়েছেন। হঠাৎ কেন দলে একজন মেন্টর প্রয়োজন হলো, বুঝতেই পারছেন না তিনি।
  • আইপিএল থেকে সরে দাঁড়ালেন মালান-বেয়ারস্টো-ওকস
    ক্রিকেটারদের আইপিএল থেকে নাম সরিয়ে নেওয়ার সংখ্যা দিনকে দিন বাড়ছে। এই তালিকায় নতুন করে যোগ হলো ইংল্যান্ডের তিন ক্রিকেটারের নাম। টুর্নামেন্টটির বাকি অংশ থেকে সরে দাঁড়িয়েছেন দাভিদ মালান, জনি বেয়ারস্টো ও ক্রিস ওকস।
  • ‘ম্যানচেস্টার টেস্ট বাতিল হয়েছে অর্থ ও আইপিএলের কারণে’
    ম্যাচ শুরুর স্রেফ ঘণ্টা দুয়েক আগে ম্যানচেস্টার টেস্ট বাতিল হওয়া মানতেই পারছেন না মাইকেল ভন। ইংল্যান্ডের সাবেক এই অধিনায়কের মতে, ক্রিকেটারদের আইপিএলে খেলতে না পারার ভয়ে জমজমাট ভারত-ইংল্যান্ড সিরিজটির এই পরিণতি হয়েছে।
  • কোহলি-সিরাজকে আলাদা ফ্লাইটে দুবাই নিচ্ছে বেঙ্গালুরু
    ইংল্যান্ড সফরে থাকা ক্রিকেটারদের আইপিএল খেলতে এমনিতেই চার্টার ফ্লাইটে যাওয়ার কথা দুবাইয়ে। কিন্তু রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু তাদের ক্রিকেটারদের সুরক্ষার দিকে নজর রাখছে আলাদাভাবে। তাই বিরাট কোহলি ও মোহাম্মদ সিরাজকে তারা ভিন্ন ফ্লাইটে নিয়ে যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশটিতে।
  • ধোনির নিয়োগ কপিলের কাছে ‘স্পেশাল’
    অবসর নেওয়ার পরপরই কাউকে জাতীয় দলের সঙ্গে সম্পৃক্ত দেখতে চান না কপিল দেব। তবে সেই ‘কেউ’ যখন মহেন্দ্র সিং ধোনি এবং উপলক্ষ বিশ্বকাপ, তখন তা হতে পারে বিশেষ কিছু। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ধোনিকে ভারতীয় দলের ‘মেন্টর’ নিয়োগ দেওয়াকে তাই স্বাগত জানাচ্ছেন কপিল।
  • ইংল্যান্ড-ভারত পঞ্চম টেস্ট বাতিল
    ম্যাচ শুরুর ঘন্টা দুয়েক আগে বাতিল হয়ে গেল ইংল্যান্ড ও ভারতের পঞ্চম টেস্ট। ভারত দলে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
  • আসছে সৌরভ গাঙ্গুলির বায়োপিক
    মোহাম্মদ আজহারউদ্দিন, শচিন টেন্ডুলকার ও মহেন্দ্র সিং ধোনির পর এবার সৌরভ গাঙ্গুলির বায়োপিকও বানানো হচ্ছে। ভারতের সাবেক অধিনায়ক ও বিসিসিআই সভাপতির জীবনী পর্দায় আনছে লাভ ফিল্মস।
  • দেয়ালের লিখন যখন অশ্বিনের কপালের লিখন
    ডায়েরির পাতায় উদ্ধৃতিটি অসংখ্যবার লিখেছেন রবিচন্দ্রন অশ্বিন। শব্দগুলো তার ভেতরে এতটাই গেঁথে যায় যে তিনি তা ফুটিয়ে তুলেছেন ঘরের দেয়ালেও। সেই কথাগুলিই আজ সত্যি হয়ে ধরা দিয়েছে তার জীবনে। নিজের ভেতরের সেই ভালোলাগার জোয়ারের কথা শুনিয়েছেন এই ভারতীয় স্পিনার।
  • বিশ্বকাপে ভারতের মেন্টর ধোনি
    টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে একমাত্র শিরোপা এনে দেওয়া অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। দেশের হয়ে এই সংস্করণে অধিনায়ক হিসেবে জিতেছেন সবচেয়ে বেশি ম্যাচ। অভিজ্ঞতায় টইটুম্বুর তার ক্যারিয়ার। এমন একজনকে দলের সঙ্গে রাখা মানে অনেক বড় শক্তি। এই ভাবনায় আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে তাকে বিরাট কোহলিদের ‘মেন্টর’ হিসেবে নিযুক্ত করেছে ভারতীয় বোর্ড।
  • ভারতের বিশ্বকাপ দলে অশ্বিন, নেই ধাওয়ান
    দেশের হয়ে সবশেষ টি-টোয়েন্টি খেলেছেন চার বছর আগে। সেই রবিচন্দ্রন অশ্বিন জায়গা পেয়েছেন ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে। তবে ডাক পাননি ওপেনার শিখর ধাওয়ান।
  • শার্দুলেরও ম্যাচ সেরা হওয়া উচিত ছিল: রোহিত
    প্রথম ইনিংসে দলের ব্যাটিং বিপর্যয়ে নেমে ঝড়ো ফিফটি, দ্বিতীয় ইনিংসেও অর্ধ শতরানের ইনিংস, বল হাতে দুই ইনিংসেই প্রতিপক্ষের গুরুত্বপূর্ণ উইকেট- ওভাল টেস্টে অলরাউন্ড পারফরম্যান্সে ভারতের জয়ের অন্যতম কারিগর শার্দুল ঠাকুর। দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করে ম্যাচ সেরার পুরস্কার জেতেন যদিও রোহিত শর্মা। তবে এই ওপেনার নিজেই মনে করেন, শার্দুলেরও পুরস্কারটা পাওয়া উচিত ছিল।
  • ওয়ার্নের চোখে বিশ্বের সেরা দল ভারত
    দেশে কিংবা দেশের বাইরে, টেস্টে এখন দুর্দান্ত এক দল ভারত। কন্ডিশন যা-ই থাকুক, জয়ের পথ তারা খুঁজে নেয়। প্রতিকূল পরিস্থিতিতে ঘুরে দাঁড়িয়ে বিজয়ীর বেশে মাঠ ছাড়ার সামর্থ্য রাখে। দারুণ ছন্দে থাকা দলটি মন জয় করে নিয়েছে শেন ওয়ার্নের। কিংবদন্তি এই লেগ স্পিনারের মতে, বিরাট কোহলির দলই এখন বিশ্বের সেরা।
  • ৬ ওভারের সেই স্পেল চেয়ে নিয়েছিলেন বুমরাহ
    ৬-৩-৬-২, ওভাল টেস্টের শেষ দিনে লাঞ্চের পর জাসপ্রিত বুমরাহর দুর্দান্ত এক স্পেল। ভারতের জয় অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল ওই সময়ই। অধিনায়ক বিরাট কোহলি জানালেন, ম্যাচের ভাগ্য গড়ে দেওয়া স্পেলটি নিজেই চেয়ে নিয়েছিলেন এই পেসার।
  • ৫০ বছর পর ওভালে ভারতের জয়
    আগের ম্যাচেই ইনিংস ব্যবধানে হার। ওভাল টেস্টেও প্রথম ইনিংস শেষে পিছিয়ে ছিল ভারত। এরপর যেন বদলে গেল পুরো দল। ব্যাটিং-বোলিংয়ে ঘুরে দাঁড়াল প্রবল দাপটে। ইংল্যান্ডকে রান তাড়ার রেকর্ড গড়ার চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে ৫০ বছর পর এই মাঠে জয়ের স্বাদ পেল সফরকারীরা।
  • অগাস্টের সেরার লড়াইয়ে রুট-বুমরাহ-আফ্রিদি
    টানা তিন টেস্টে সেঞ্চুরি করে দীর্ঘ সময় পর ফিরেছেন র‍্যাঙ্কিংয়ের চূড়ায়। এবার জো রুটের সামনে আরেকটি অর্জনের হাতছানি। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ইংল্যান্ড অধিনায়ক। অগাস্ট মাসের সেরার লড়াইয়ে তার প্রতিদ্বন্দ্বী জাসপ্রিত বুমরাহ ও শাহিন শাহ আফ্রিদি।
  • ভারতের রান পাহাড়ের চ্যালেঞ্জে লড়ছে ইংল্যান্ড
    দুই ইনিংসে যেন ভিন্ন দুই ভারতকে দেখা গেল। প্রথম ইনিংসে দুইশর আগে গুটিয়ে যাওয়া দলটির ব্যাটসম্যানরা দ্বিতীয়ভাগে ঘুরে দাঁড়ালেন দারুণভাবে। তাতে ইংল্যান্ডকে দিল তারা সাড়ে তিনশ ছাড়ানো লক্ষ্য। সফরকারীদের রান পাহাড়ের চ্যালেঞ্জের বিপক্ষে লড়াই চালিয়ে যাচ্ছে ইংলিশরাও।
  • কোচ শাস্ত্রীসহ আইসোলেশনে ভারতের ৪ জন
    ভারত শিবিরে হানা দিয়েছে করোনাভাইরাস। কোভিড-১৯ টেস্টে পজিটিভ ফল এসেছে প্রধান কোচ রবি শাস্ত্রীর। সতর্কতার অংশ হিসেবে তাকেসহ দলটির মোট চারজন সদস্যকে রাখা হয়েছে আইসোলেশনে।
  • রাহুলকে জরিমানা
    আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করায় শাস্তি পেয়েছেন লোকেশ রাহুল। ভারত ওপেনারকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে তার নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।
  • রোহিতের সেঞ্চুরির পর বাড়ছে ভারতের লিড
    আট বছরের টেস্ট ক্যারিয়ারে প্রথম সাত সেঞ্চুরির সবগুলোই ঘরের মাটিতে। দেশের বাইরে কোনোভাবেই তিন অঙ্ক ছুঁতে পারছিলেন না রোহিত শর্মা। অনেক প্রহর পেরিয়ে অবশেষে পেলেন সেই অনির্বচনীয় স্বাদ। এই ওপেনারের দারুণ ইনিংসের পর ইংল্যান্ডকে চ্যালেঞ্জিং লক্ষ্য দেওয়ার পথে ছুটছে ভারত।
  • পোপ-ওকসের ব্যাটে ইংল্যান্ডের লিড
    জস বাটলার ছুটিতে না গেলে হয়তো এই টেস্টে খেলাই হতো না অলি পোপের। একাদশে জায়গা পেয়ে সুযোগটা দারুণভাবে কাজে লাগালেন তিনি। দলের বিপদের সময়ে ব্যাটিংয়ে নেমে খেললেন দুর্দান্ত এক ইনিংস। সঙ্গে ক্রিস ওকসের মারমুখী ব্যাটিংয়ে ইংল্যান্ড পেল প্রায় একশ রানের লিড।
  • জাদেজাকে পাঁচে দেখে শেবাগের মনে পড়ছে টেন্ডুলকারকে
    ব্যাটিং অর্ডারে রবীন্দ্র জাদেজার নিয়মিত জায়গা সাত-আট নম্বরে। সেই জাদেজাকে ওভাল টেস্টের প্রথম দিনে দেখা গেল পাঁচে! ভারতের ব্যাটিং অর্ডারে এই পরিবর্তন দেখে বিরেন্দর শেবাগ ফিরে গেলেন প্রায় দেড় যুগ আগে। যখন বদল আনা হয়েছিল শচিন টেন্ডুলকারের মতো কিংবদন্তির ব্যাটিং পজিশনে।
  • ‘ইডিয়টের মতো দেখালেও ব্যাটিং করে যেতে হবে’
    ব্যাটিং টেকনিকে সুনিল গাভাস্কার ছিলেন শুদ্ধতার প্রতীক। ইংল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজে ভারতীয় ব্যাটসম্যানদের টেকনিকের গলদে তাই বেজায় চটেছেন এই কিংবদন্তি। টেস্টে ১০ হাজার রান করা প্রথম ব্যাটসম্যান উত্তরসূরিদের মনে করিয়ে দিয়েছেন, নান্দনিকতার চেয়েও জরুরি উইকেটে টিকে থাকা ও লড়াই চালিয়ে যাওয়া।
  • প্রথম দিনেই শেষ ভারত, স্বস্তিতে নেই ইংল্যান্ডও
    সারাদিনই সিম মুভমেন্ট পেলেন পেসাররা। তাতে কঠিন পরীক্ষাতেই পড়তে হলো দুই দলের ব্যাটসম্যানদের। আগে ব্যাটিং করে ভারত থমকে গেল দুইশ রানের নিচে। শেষ বেলায় জো রুটসহ তিন উইকেট হারিয়ে স্বস্তিতে নেই ইংল্যান্ডও।
  • টেস্ট দলে প্রথমবার প্রসিধ
    ইংল্যান্ড সফরে দলের সঙ্গে এতদিন ছিলেন রিজার্ভ ক্রিকেটার হিসেবে। এবার ভারতের টেস্ট দলে প্রথমবারের মতো ডাক পেয়ে গেলেন প্রসিধ কৃষ্ণা। ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ টেস্টের জন্য এই পেসারকে মূল স্কোয়াডে যোগ করেছে সফরকারীরা।
  • ‘সিরিজ জিততে কোহলিকে দমিয়ে রাখতে হবে’
    ইংল্যান্ড সফরে ব্যাট হাতে এখনও জ্বলে উঠতে পারেননি বিরাট কোহলি। তিনি নিষ্প্রভ থাকলেও ভারত ঠিকই স্বাগতিকদের বিপক্ষে লড়াই করছে সমানে সমান। তারকা এই ব্যাটসম্যান স্বরূপে ফিরলে প্রতিপক্ষ যে আরও শক্তিশালী হয়ে উঠবে, ভালো করেই জানেন জো রুট। সিরিজ জিততে হলে আগামী দুই ম্যাচেও তাই কোহলিকে দমিয়ে রাখার বিকল্প দেখছেন না ইংলিশ অধিনায়ক।
  • ক্রিকেটকে বিদায় জানালেন বাংলাদেশকে দুঃস্বপ্ন উপহার দেওয়া বোলার
    কেবল ২৩ ম্যাচের আন্তর্জাতিক ক্যারিয়ার। জাতীয় দলে সেভাবে থিতু হতে পারেননি কখনোই। একটি স্মরণীয় মুহূর্ত অবশ্য উপহার দিতে পেরেছিলেন, বাংলাদেশের জন্য যা চরম বিব্রতকর এক অধ্যায়। সেই স্মৃতি নিয়ে ক্রিকেটের পথে দীর্ঘ ভ্রমণ থামালেন স্টুয়ার্ট বিনি। ৩৭ বছর বয়সে সব ধরনের ক্রিকেট থেকে অবসরে গেলেন ভারতীয় এই পেস বোলিং অলরাউন্ডার।
  • ওকসকে ফেরাল ইংল্যান্ড, নেই বাটলার
    সিঁড়ি থেকে পড়ে গিয়ে গোড়ালিতে পাওয়া চোট থেকে সেরে উঠেছেন ক্রিস ওকস। অভিজ্ঞ এই পেসারকে তাই ভারতের বিপক্ষে চতুর্থ টেস্টের দলে যোগ করেছে ইংল্যান্ড। তবে কিপার-ব্যাটসম্যান জস বাটলারকে এই ম্যাচে পাচ্ছে না স্বাগতিকরা।
  • এমন কোণঠাসা অবস্থাই ভালো লাগে ভারতের!
    ব্যাটিং ধসে শুরু, ইনিংস ব্যবধানে হারে শেষ। তৃতীয় টেস্টে ভারতের  এই পারফরম্যান্স নিয়ে আলোচনা হওয়াই স্বাভাবিক। আঙুল তোলা হবে দলের নানা সিদ্ধান্তের দিকে, প্রশ্ন উঠবে সামর্থ্য নিয়ে; সবই জানা বিরাট কোহলির। ভারত অধিনায়ক বললেন, এই পরিস্থিতিই তাদের খুব পছন্দের। কারণ এটা মানুষকে ভুল প্রমাণের তাড়না যোগায়।
  • ভারতকে গুঁড়িয়ে সমতায় ইংল্যান্ড
    আগের দিন লড়াইয়ের আভাস দেওয়া ভারত পরদিন টিকতে পারল না এক সেশনও। অলিভার রবিনসনের দুর্দান্ত বোলিংয়ে ৮ উইকেট যেন তারা হারিয়ে ফেলল চোখের পলকে। ধরা দিল ইংল্যান্ডের প্রত্যাশিত ইনিংস ব্যবধানে জয়।
  • পুজারা-রোহিত-কোহলির ব্যাটে ভারতের লড়াই
    যদিও টেস্ট ক্রিকেট, তবু কি তিনি একটু বেশিই মন্থর? দলকে চাপে ফেলে দিচ্ছেন বারবার? একাদশে জায়গা কি প্রাপ্য? ছুটে আসছিল একের পর এক তির। চেতেশ্বর পুজারার জন্য নতুন কিছু অবশ্য নয়। ক্যারিয়ারে অনেকবারই সামলেছেন এসব। বরাবরের মতো এবারও ব্যাটই তার বর্ম। স্ট্রোকের ঝলক দেখালেন। রান করলেন। দুর্দান্ত ব্যাটিংয়ে দলকে জোগালেন লড়াইয়ের ভরসা।
  • রুটের টানা তৃতীয় সেঞ্চুরিতে চাপে ভারত
    সেঞ্চুরি করা যেন কত সহজ! অন্তত জো রুটকে দেখলে এখন এমনটাই মনে হয়। মাঠে নামলেই ইংল্যান্ড অধিনায়ক করে ফেলছেন সেঞ্চুরি। ভারতের বিপক্ষে প্রথম দুই টেস্টে ছিল দুটি শতরান, এবার যোগ হলো আরেকটি। তার দুর্দান্ত এক সেঞ্চুরি ও টপ অর্ডারের তিন ব্যাটসম্যানের ফিফটিতে ভারতকে রান পাহাড়ে চাপা দেওয়ার আয়োজন সেরে ফেলল ইংল্যান্ড।