• শেষ বলের ছক্কায় মলিন মুস্তাফিজ
    নিখুঁত লাইন-লেংথ, সুইং, স্লোয়ারে দুর্দান্ত শুরু করেছিলেন মুস্তাফিজুর রহমান। প্রথম ওভারেই পেয়েছিলেন উইকেটের স্বাদ। শেষ পর্যন্ত ছন্দ ধরে রাখতে পারেননি রাজস্থান রয়্যালসের বাঁহাতি এই পেসার। শেষ বলে ছক্কা হজম করে বিবর্ণ হলো তার বোলিং ফিগার।
  • অলিম্পিকে ক্রিকেট চায় ভারতও
    ভারতীয় ক্রিকেট বোর্ডও (বিসিসিআই) বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞ অলিম্পিকে ক্রিকেট দেখতে চায়। এতদিন এই ভাবনার বিরুদ্ধে ছিল তাদের অবস্থান।
  • ভারতের ভিসা পাবেন বাবর আজমরা
    টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে ভারতে যাওয়া নিয়ে কোনো অনিশ্চয়তা বা জটিলতায় পড়তে হবে না পাকিস্তান দলকে। ভারত সরকারের কাছ থেকে পাকিস্তানিদের ভিসার নিশ্চয়তা দেওয়া হয়েছে বলে জানালেন ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআইয়ের সচিব জয় শাহ।
  • ধোনিকে উপরে ব্যাটিংয়ের পরামর্শ গম্ভীরের
    বয়স ৪০ ছুঁইছুঁই। এর ছাপ পড়েছে মহেন্দ্র সিং ধোনির ব্যাটিংয়ে। গৌতম গম্ভীরের মতে, নেমেই প্রতিপক্ষ বোলারকে শাসন করা সেই ধোনি এখন আর নেই। চেন্নাই সুপার কিংস অধিনায়ককে তাই ব্যাটিং অর্ডারে উপরের দিকে নামার পরামর্শ দিলেন ভারতের সাবেক এই ওপেনার।
  • ভারতের কেন্দ্রীয় চুক্তিতে সিরাজ-গিল-আকসার
    মহামারীকালে নতুন কেন্দ্রীয় চুক্তিতে ২৮ জনকে রেখেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এতে জায়গা পেয়েছেন মোহাম্মদ সিরাজ, শুবমান গিল ও আকসার প্যাটেল। বাদ পড়েছেন কেদার যাদব ও মনিশ পান্ডে।
  • কোহলিকে ছাপিয়ে চূড়ায় বাবর
    আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বিরাট কোহলির আধিপত্যের ইতি টানলেন বাবর আজম। ভারত অধিনায়ককে টপকে চূড়ায় উঠলেন পাকিস্তান অধিনায়ক।
  • ধোনির ওপর ক্ষুব্ধ দ্রাবিড়, গল্প শোনালেন শেবাগ
    রাস্তায় হুটহাট ভীষণ রেগে যাচ্ছেন, কারও গাড়ি ভাঙচুর করছেন তো কাউকে প্রচণ্ড ধমকে দিচ্ছেন, এ কোন রাহুল দ্রাবিড়! বাস্তবে এই দৃশ্য অকল্পনীয়, সেটিই ফুটিয়ে তোলা হয়েছে একটি টিভি বিজ্ঞাপনে। ‘ইন্দিরানগর কা গুন্ডা’ চরিত্রে দ্রাবিড়ের দুর্দান্ত অভিনয়ে আলোচনার ঝড় তুলেছে এই বিজ্ঞাপন। বাস্তবেও কি কখনও মেজাজ হারাতে দেখা গেছে দ্রাবিড়কে? বিরেন্দর শেবাগ শোনালেন তেমনই এক গল্প।
  • ধোনির ১২ লাখ রুপি জরিমানা
    দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে আইপিএলের ম্যাচে মন্থর ওভার রেটের কারণে শাস্তি পেলেন মহেন্দ্র সিং ধোনি। চেন্নাই সুপার কিংসের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা করা হয়েছে।
  • রোমাঞ্চকর লড়াইয়ে শুরু আইপিএল
    বারবার দিক পাল্টানো ম্যাচে লড়াই গিয়ে ঠেকল শেষ বলে। টুর্নামেন্টের সফলতম মুম্বাই ইন্ডিয়ান্সকে হারিয়ে দিল র‌য়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। রোমাঞ্চকর লড়াই দিয়ে শুরু হলো আইপিএলের চতুর্দশ আসর। 
  • লন্ডনে আইপিএল চান মেয়র
    ভারতের টি-টোয়েন্টি টুর্নামেন্ট আইপিএলকে লন্ডনে নিয়ে যেতে চান সাদিক খান। নির্বাচনী প্রচারণায় এই ভাবনার কথা জানালেন ইংল্যান্ডের রাজধানীর এই মেয়র।
  • শুরু হচ্ছে আইপিএল, খেলতে পেরেই খুশি রোহিত-কোহলি
    জৈব-সুরক্ষা বলয়ে হাজারটা বিধিনিষেধ মেনে, দর্শকশূন্য স্টেডিয়ামে খেলে আইপিএল অনেকটা দুধের স্বাদ ঘোলে মেটানোর মতো। তবে দুধের প্রাপ্তি যেখানে অসম্ভব, ঘোলই তো সেখানে অমৃত! করোনাভাইরাসের প্রকোপে দুনিয়াজুড়ে থমকে আছে স্বাভাবিক অনেক কিছুই, ত্যাগ স্বীকার করে আইপিএল খেলতে পারাও এই সময়ে কম কাঙ্ক্ষিত নয়। ভারতের দুই মহাতারকা রোহিত শর্মা ও বিরাট কোহলি তাই খেলতে পেরেই খুশি।
  • হাসপাতাল থেকে ছাড়া পেলেন টেন্ডুলকার
    করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার ছয় দিন পর ছাড়া পেয়েছেন শচিন টেন্ডুলকার। বাড়ি ফিরলেও আইসোলেশনে থাকবেন বলে জানিয়েছেন ভারতের ব্যাটিং কিংবদন্তি।
  • শাহরুখের মাঝে পোলার্ডের ছায়া দেখেন কুম্বলে
    অনিল কুম্বলে মুগ্ধ শাহরুখ খানের ব্যাটিং সামর্থ্যে। পাঞ্জাব কিংসের এই ব্যাটসম্যানের খেলার ধরনে কাইরন পোলার্ডের কিছুটা ছাপ খুঁজে পান দলটির কোচ। পাঞ্জাবের নেটে শাহরুখের ব্যাটিং কুম্বলেকে নিয়ে যায় ক্যারিবিয়ান অলরাউন্ডারের বিপক্ষে মুম্বাই ইন্ডিয়ান্সের নেটে বোলিং করার সেই দিনগুলোতে।
  • গিলের মতে স্ট্রাইক-রেট ‘ওভাররেটেড’
    এই সময়ের ক্রিকেটে স্ট্রাইক-রেটকে মনে করা হয় মহামূল্য। সীমিত ওভারের ক্রিকেটে তো বটেই, অনেক সময় এমনকি টেস্ট ক্রিকেটেও কখনও কখনও ব্যাটসম্যানদের বিচার করা হয় রান তোলার গতি দিয়ে। কিন্তু এই প্রজন্মেরই ব্যাটসম্যান শুবমান গিল বলছেন, স্ট্রাইক-রেটকে অযথাই বাড়তি গুরুত্ব দেওয়া হয়!
  • পান্তে মোহাবিষ্ট সৌরভ
    ভালো শিক্ষকের জন্য প্রিয় ছাত্রদের একজনকে বেছে নেওয়া কঠিন। অভিভাবকের জন্য কঠিন পরিবারের একজনের কথা আলাদা করে বলা। সৌরভ গাঙ্গুলি পড়েছিলেন সেই বিপদে। ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান তার পরও বললেন নিজ দেশের প্রিয় ক্রিকেটারদের কয়েকজনের কথা। সেখানে রিশাভ পান্তের প্রতি তার মুগ্ধতা ফুটে উঠল আলাদা হয়ে।
  • আইপিএলে করোনাভাইরাসের হানা
    আইপিএলে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। কলকাতা নাইট রাইডার্সের নিতিশ রানার পর এবার কোভিড-১৯ শনাক্ত হয়েছে দিল্লি ক্যাপিটালসের আকসার প্যাটেলের শরীরে।
  • করোনাভাইরাস: হাসপাতালে ভর্তি টেন্ডুলকার
    করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার এক সপ্তাহ পর হাসপাতালে ভর্তি হয়েছেন শচিন টেন্ডুলকার। স্বাস্থ্য সতর্কতার অংশ হিসেবেই এই সিদ্ধান্ত নিয়েছেন ভারতের ব্যাটিং কিংবদন্তি।
  • আইপিএলে দিল্লির নেতৃত্ব পেয়ে পান্তের স্বপ্ন পূরণ
    শ্রেয়াস আইয়ার কাঁধে চোট পাওয়ার পর থেকে একরকম নিশ্চিতই ছিল, নতুন অধিনায়ক খুঁজে নিতে হবে দিল্লি ক্যাপিটালসকে। দলটিকে আসন্ন আইপিএল আসরে নেতৃত্ব দেবেন রিশাভ পান্ত। অধিনায়কত্ব পেয়ে ভারতের তরুণ এই কিপার-ব্যাটসম্যান অনুভব করছেন স্বপ্ন পূরণের আনন্দ।
  • করোনাভাইরাস: এবার আক্রান্ত ইরফান পাঠান
    ভারতের সাবেক ক্রিকেটারদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সংখ্যা বেড়েই চলেছে। শচিন টেন্ডুলকার, ইউসুফ পাঠান ও এস বদ্রিনাথের পর এবার আক্রান্ত হয়েছেন ইরফান পাঠান।
  • ৭০ ছক্কা, পেসারদের ২৭৬ বল ও আরও রেকর্ড
    রোমাঞ্চ-উত্তেজনায় ঠাসা এক ওয়ানডে সিরিজ শেষ হলো পুনেতে। জমজমাট লড়াইয়ের শেষ ওয়ানডেতে ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে ২-১ ব্যবধানে এই সিরিজ জিতে নেয় ভারত। দুই দলের ক্রিকেটারদের দুর্দান্ত পারফরম্যান্সে রোববার শেষ ওয়ানডেতে ও সব মিলিয়ে এই সিরিজে ধরা দেয় বেশ কিছু মাইলফলক, রেকর্ড ও অর্জন।
  • কারানের বীরত্বেও পারল না ইংল্যান্ড
    লক্ষ্য থেকে দল ১৬২ রান দূরে থাকতে আট নম্বরে নেমে স্যাম কারান লড়াই করলেন শেষ পর্যন্ত। রেকর্ড ইনিংসের পথে আশা জাগালেন জয়ের। কিন্তু হার এড়াতে পারল না ইংল্যান্ড। রোমাঞ্চকর লড়াইয়ে জিতে সিরিজ ঘরে তুলল ভারত।
  • করোনাভাইরাস: টেন্ডুলকার-ইউসুফের পর আক্রান্ত বদ্রিনাথ
    দুই দিনের মধ্যে ভারতের তিন জন সাবেক ক্রিকেটারের শরীরে শনাক্ত হয়েছে করোনাভাইরাস। শচিন টেন্ডুলকার, ইউসুফ পাঠানের পর এবার আক্রান্ত হলেন এস বদ্রিনাথ।
  • আইপিএলের জন্য পাকিস্তান সিরিজে ছাড় পাবেন ডি ককরা
    আইপিএলে চুক্তিবদ্ধ জাতীয় দলের ক্রিকেটারদের পাকিস্তান সিরিজের মাঝপথে ছেড়ে দিবে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ওয়ানডের পর ভারতের উদ্দেশ্যে রওনা দিতে পারবেন কুইন্টন ডি কক, কাগিসো রাবাদারা।
  • করোনাভাইরাসে আক্রান্ত টেন্ডুলকার
    শচিন টেন্ডুলকারের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। নিজের বাসায় কোয়ারেন্টিনে আছেন ভারতের এই ব্যাটিং কিংবদন্তি।
  • রাহুলের অদ্ভুত উদযাপনের পেছনের গল্প
    ক্রিকেটে বিচিত্র সব উদযাপন নানা সময়েই দেখা গেছে। সেসবে যোগ হলো নতুন আরেকটি। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে লোকেশ রাহুলের উদযাপন ঝড় তুলল আলোচনার। রাহুল নিজেই পরে জানালেন অমন উদযাপনের কারণ।
  • বেয়ারস্টো-স্টোকসের নৈপুণ্যে রেকর্ড রান তাড়া করল ইংল্যান্ড
    প্রথম ওয়ানডেতে আশা জাগিয়েও সেঞ্চুরি পাননি জনি বেয়ারস্টো। দলও পেয়েছিল হারের তেতো স্বাদ। এবার আর কোনো হতাশা নয়। তার দারুণ সেঞ্চুরি, সঙ্গে বেন স্টোকসের ঝড়ো ব্যাটিংয়ে ভারতের বিপক্ষে রেকর্ড রান তাড়া করে সিরিজে সমতা এনেছে ইংল্যান্ড।
  • শেষ দুই ওয়ানডেতে অধিনায়ককে পাচ্ছে না ইংল্যান্ড
    ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের মাঝপথে বড় একটি ধাক্কা খেল ইংল্যান্ড। বাকি দুই ম্যাচ থেকে হাতের চোটে ছিটকে পড়েছেন দলটির নিয়মিত অধিনায়ক ওয়েন মর্গ্যান।
  • শ্রেয়াসের ওয়ানডে সিরিজ শেষ
    কাঁধের চোটে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের বাকি দুই ম্যাচ থেকে ছিটকে গেছেন শ্রেয়াস আইয়ার। আইপিএলের প্রথম অংশেও ভারতীয় এই ব্যাটসম্যানের খেলা নিয়ে রয়েছে অনিশ্চয়তা। 
  • ইংল্যান্ডকে উড়িয়ে এগিয়ে গেল ভারত
    টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচের পর জায়গা হারানো শিখর ধাওয়ান ওয়ানডেতে ফিরেই নিজেকে মেলে ধরলেন। সঙ্গে আরও তিনটি অর্ধশতকে তিনশ ছাড়ানো পুঁজি গড়ল ভারত। রান তাড়ায় দারুণ শুরু পেলেও অভিষিক্ত প্রসিধ কৃষ্ণা ও শার্দুল ঠাকুরের দারুণ বোলিংয়ে পথ হারিয়ে ফেলে ইংল্যান্ড।
  • ঝড়ো ফিফটিতে ক্রুনাল পান্ডিয়ার রেকর্ড রাঙা অভিষেক
    আবির্ভাবেই বিধ্বংসী ব্যাটিংয়ে ক্রুনাল পান্ডিয়া নাম লেখালেন ইতিহাসে। ওয়ানডে অভিষেকে দ্রুততম ফিফটির রেকর্ড এখন এই ভারতীয় অলরাউন্ডারের।
  • আম্পায়ার্স কল বিভ্রান্তিকর: কোহলি
    ডিসিশন রিভিউ সিস্টেমে (ডিআরএস) ‘আম্পায়ার্স কল’ নিয়ে প্রশ্ন তুলেছেন বিরাট কোহলি। ভারতীয় অধিনায়কের কাছে এই নিয়ম বেশ বিভ্রান্তিকর। এখানে পরিবর্তনের পাশাপাশি আম্পায়ারের দেওয়া ‘সফট সিগন্যাল’ পদ্ধতিতেও নজর দেওয়ার প্রয়োজনীয়তা অনুভব করছেন তিনি।
  • সাবেকদের টুর্নামেন্টের শিরোপা ভারতের
    এক বছর ক্রিকেটের বাইরে থেকে এক মাস আগে নিয়েছেন অবসর। সাবেকদের টুর্নামেন্ট দিয়ে আবার খেলার সুযোগ পেয়ে ইউসুফ পাঠান মেলে ধরলেন নিজেকে। ফাইনালের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে ব্যাট হাতে ঝড় তোলার পর বল হাতেও রাখলেন অবদান। রোমাঞ্চকর ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজের প্রথম আসরের শিরোপা ঘরে তুলল ভারত।
  • কোহলিকে ওপেনিংয়েই চান গাভাস্কার
    প্রায় তিন বছর পর ওপেনিংয়ে নেমে কার্যকর ইনিংসে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন বিরাট কোহলি। রোহিত শর্মার সঙ্গে উপহার দিয়েছেন একশর কাছাকাছি জুটি। ইনিংসের শুরুতে নেমে ভারত অধিনায়কের ব্যাটিংয়ে মুগ্ধ সুনিল গাভাস্কার। দেশটির সাবেক এই অধিনায়কের চাওয়া, ওপেনিংয়ে খেলা চালিয়ে যাক কোহলি।  
  • এক সিরিজে দ্বিতীয়বার কোহলিদের জরিমানা
    ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টির পর পঞ্চম ম্যাচেও মন্থর ওভার রেটের কারণে শাস্তি দেওয়া হয়েছে ভারতকে। দলটির সব খেলোয়াড়কে তাদের ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানা করা হয়েছে।
  • ওয়ানডে সিরিজে নেই আর্চার
    জফ্রা আর্চারের কনুইয়ের পুরনো চোট আবারও মাথাচাড়া দিয়েছে। ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে তাই এই পেসারকে পাচ্ছে না ইংল্যান্ড। আইপিএলের প্রথম ভাগেও তাকে পাওয়া যাবে না বলে নিশ্চিত করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।
  • পরিসংখ্যানের আলোয় ভারতের সিরিজ জয়
    শুরুটা হয়েছিল হার দিয়ে। সেখান থেকে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ নিজেদের করে নিয়েছে ভারত। নিজের ব্যাটে রান খরা দূর করে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন বিরাট কোহলি। গড়েছেন পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে সবচেয়ে বেশি রান করার রেকর্ড।
  • রেকর্ড গড়ে ভারতের সিরিজ জয়
    ম্যাচটা এক অর্থে পরিণত হয়েছিল ‘ফাইনালে’। যেখানে ব্যাট হাতে ঝড় তুললেন রোহিত শর্মা। সঙ্গে বিরাট কোহলির কার্যকর ইনিংসে ভারত পেল রেকর্ড সংগ্রহ। রান তাড়ায় জস বাটলার ও দাভিদ মালানের ব্যাটে অনেকটা সময় ইংল্যান্ড লড়াই চালিয়ে গেলেও শেষ পর্যন্ত বড় জয়েই সিরিজ মুঠোয় ভরেছে স্বাগতিকরা।
  • টেন্ডুলকারের চোখে সুর্যকুমার ও কিষান বিশ্বকাপ খেলতে প্রস্তুত
    আন্তর্জাতিক ক্রিকেটে সূর্যকুমার যাদব ও ইশান কিষানের পথচলা কেবলই শুরু হয়েছে। ম্যাচ খেলেছেন মাত্র দুটি করে। এরই মধ্যে তাদের প্রতিভা ও সামর্থ্যে অগাধ বিশ্বাস জন্মে গেছে শচিন টেন্ডুলকারের। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপেও তারা খেলতে প্রস্তুত বলে মনে করেন এই ব্যাটিং কিংবদন্তি।
  • মর্গ্যানদের জরিমানা
    ভারতের বিপক্ষে চতুর্থ টি-টোয়েন্টিতে মন্থর ওভার রেটের কারণে শাস্তি পেয়েছে ইংল্যান্ড। জরিমানা করা হয়েছে ওয়েন মর্গ্যানদের।
  • ভারত ওয়ানডে দলেও সূর্যকুমার, নতুন মুখ প্রসিধ
    ঘরোয়া ক্রিকেটে আলো ছড়ানো সূর্যকুমার যাদবের সামনে আরেকটি সংস্করণে দেশের হয়ে খেলার হাতছানি। ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পাওয়া এই ব্যাটসম্যান ডাক পেয়েছেন ভারত ওয়ানডে দলেও। সেখানে তার সঙ্গী প্রসিধ কৃষ্ণা। জাতীয় দলে প্রথমবার এসেছেন তরুণ এই পেসার।
  • প্রথম বলেই সূর্যকুমারের ছক্কা, হতবাক কোহলিরা
    রোহিত শর্মা আউট হয়ে মাঠ ছাড়ছিলেন ধীরপায়ে। সূর্যকুমার যাদবের যেন মাঠে নামতে তর সইছিল না। উইকেটে গেলেন প্রায় ছুটে। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার ব্যাট করতে নামলে একটু নার্ভাস থাকা অস্বাভাবিক নয়। কিন্তু কিসের কী! জফ্রা আর্চারের লেংথ থেকে লাফিয়ে ওঠা ডেলিভারিতে শাফল করে পুল শটে গ্যালারিতে পাঠালেন সূর্যকুমার।
  • রোমাঞ্চকর লড়াইয়ে জিতে সমতায় ভারত
    আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার ব্যাটিংয়ে নেমে দারুণ ফিফটি করলেন সূর্যকুমার যাদব। ক্যামিও ইনিংস উপহার দিলেন শ্রেয়াস আইয়ার। পরে বোলিংয়ে নিজেদের মেলে ধরলেন ভুবনেশ্বর কুমার, হার্দিক পান্ডিয়ারা। রোমাঞ্চকর লড়াইয়ে ইংল্যান্ডকে হারিয়ে সমতায় ফিরল ভারত।
  • শীর্ষ পাঁচে ফিরলেন কোহলি
    ইংল্যান্ডের বিপক্ষে টানা দুই ম্যাচে ফিফটি করে আইসিসি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বিরাট কোহলির। শীর্ষ পাঁচে ফিরেছেন ভারত অধিনায়ক।
  • ৩ ম্যাচে ১ রান, রাহুল তবু কোহলির কাছে ‘চ্যাম্পিয়ন’
    প্রথম ম্যাচে একটি রান জুটেছিল। পরের দুই ম্যাচে আর রানের দেখাই নেই। ইংল্যান্ডের বিপক্ষে চলতি টি-টোয়েন্টি সিরিজে লোকেশ রাহুল যেন হয়ে আছেন নিজের ছায়া। তবে বাজে সময়ে এই ব্যাটসম্যানের সেরা সময়কে ভোলেননি বিরাট কোহলি। ভারতীয় অধিনায়কের চোখে তাই রাহুল চ্যাম্পিয়ন ক্রিকেটার।
  • কোহলিকে ছাপিয়ে নায়ক বাটলার
    দলের ভীষণ প্রয়োজনের সময় হাল ধরলেন বিরাট কোহলি। ব্যাটিং মাস্টারক্লাস মেলে ধরে ভারতকে এনে দিলেন দেড়শ ছাড়ানো পুঁজি। কিন্তু অধিনায়কের লড়াই যথেষ্ট হলো না। জস বাটলারের ক্যারিয়ার সেরা ইনিংসে সহজেই জিতল ইংল্যান্ড।
  • কোহলিদের শাস্তি
    ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে মন্থর ওভার রেটের কারণে শাস্তি পেয়েছে ভারত। জরিমানা করা হয়েছে বিরাট কোহলিদের।
  • ডি ভিলিয়ার্সের পরামর্শে চেনা রূপে কোহলি
    ব্যাটে রান ছিল না, মনোযোগ ধরে রাখতে ভুগছিলেন বেশ। বাজে সময়ের মাঝে এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে এক আলাপচারিতা দারুণ কাজে লেগে গেল বিরাট কোহলির। জানালেন, দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যানের পরামর্শ তাকে চেনা ছন্দে ফিরতে সাহায্য করেছে অনেক।
  • আহমেদাবাদের সেই পিচকে ‘গড়পড়তা’ বলল আইসিসি
    ভারত-ইংল্যান্ড সিরিজের তৃতীয় টেস্টের উইকেট নিয়ে আলোচনা-সমালোচনা কম হয়নি। এবার রায় এলো আইসিসি থেকে। দিবা-রাত্রির এই টেস্টের পিচকে ‘গড়পড়তা’ বলেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা।
  • রোহিতের পরামর্শ, জাতীয় পতাকা ও ‘নার্ভাস’ কিষানের ঝড়
    অভিষেক ম্যাচে দুরুদুরু বুক। যদিও মাথায় গেঁথে ছিল রোহিত শর্মার পরামর্শ, তবু ইশান কিষানের মনে ছিল ভয়। প্রথম আন্তর্জাতিক ম্যাচ বলে কথা! কিন্তু যখন তার চোখে ভেসে উঠল জাতীয় পতাকা, যখন অনুভব করলেন জাতীয় দলে জার্সির রোমাঞ্চকর ছোঁয়া, বদলে গেল তখন মনোজগতও। ঝড়ো ইনিংস খেলে তিনিই হয়ে উঠলেন দলের জয়ের নায়ক।
  • কিষান-কোহলির সামনে দাঁড়াতেই পারল না ইংল্যান্ড
    বিস্ফোরক ব্যাটিংয়ে অভিষেক রাঙালেন ইশান কিষান। ঝড় তুললেন বিরাট কোহলিও। দুই জনের ব্যাটে ইংল্যান্ডের লড়াকু পুঁজি মামুলি বানিয়ে ফেলল ভারত।
  • আর্চার-উডদের বোলিংয়ে ঘায়েল ভারত
    দুর্দান্ত বোলিংয়ে সুর বেঁধে দিলেন জফ্রা আর্চার। নিখুঁত লাইন, লেংথে বোলিং করে সঙ্গত করলেন মার্ক উড। তাদের সামনে লড়াই করতে পারলেন কেবল শ্রেয়াস আইয়ার। তার ফিফটির পরও কম রানেই থেমে গেল ভারতের ইনিংস। বাকিটা সহজেই সারলেন ইংলিশ ব্যাটসম্যানরা। অনায়াস জয়ে সিরিজে এগিয়ে গেল ওয়েন মর্গ্যানের দল।
  • সাদা বলে অশ্বিনের সুযোগ দেখছেন না কোহলি
    টেস্ট দলের গুরুত্বপূর্ণ সদস্য রবিচন্দ্রন অশ্বিন ভারতের সীমিত ওভারের দলে সুযোগ পান না তিন বছরের বেশি সময় ধরে। এই অফ স্পিনিং অলরাউন্ডারের সাদা বলের দলে ফেরার সুযোগ দেখছেন না বিরাট কোহলি। ভারত অধিনায়কের মতে, রঙিন পোশাকের দলে অশ্বিনকে নেওয়ার জায়গায়ই নেই।
  • ৭ ছক্কায় ১৬৫, পৃথ্বীর আরেকটি রেকর্ড
    বিজয় হাজারে ট্রফিতে পৃথ্বী শর রেকর্ড ভাঙা-গড়ার খেলা চলছেই। ২১ বছর বয়সী এই ব্যাটসম্যান করেছেন টানা দ্বিতীয় সেঞ্চুরি। গড়েছেন প্রতিযোগিতাটির ইতিহাসে এক মৌসুমে সর্বোচ্চ রানের নতুন রেকর্ড।
  • ‘পান্তকে পান্তের মতো থাকতে দাও’
    স্তুতির জোয়ারে এখন যেমন ভাসছেন রিশাভ পান্ত, তেমনি সমালোচনাও নানা সময়ে কম শুনতে হয়নি তাকে। তার ঘরানার ব্যাটসম্যানের পারফরম্যান্স আতশি কাঁচের নিচে থাকে নিত্য। ম্যাচ জেতানো ইনিংস যেমন তারা খেলতে পারেন, দৃষ্টিকটু আউটও হন অনেক। রোহিত শর্মার তাই অনুরোধ, পান্তকে নিয়ে বেশি কাঁটাছেড়া না করে তাকে স্বাধীনভাবে খেলতে দেওয়া হোক।
  • ১২৩ বলে ১৮৫, ধোনি-কোহলির রেকর্ড ভাঙলেন পৃথ্বী
    বিজয় হাজারে ট্রফিতে আবারও ঝড় তুললেন পৃথ্বী শ। ২১ বছর বয়সী ব্যাটসম্যান করলেন আরেকটি দুর্দান্ত সেঞ্চুরি। ভেঙে দিলেন মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলির রেকর্ড।
  • টানা চার সেঞ্চুরিতে সাঙ্গাকারা-পিটারসেনের পাশে পাডিক্কাল
    বিজয় হাজারে ট্রফিতে দেবদূত পাডিক্কালের ব্যাটে রানের জোয়ার যেন থামছে না। দারুণ ছন্দে থাকা ২০ বছর বয়সী ব্যাটসম্যান করেছেন আরেকটি সেঞ্চুরি। বসেছেন কুমার সাঙ্গাকারা ও আলভিরো পিটারসেনের পাশে। লিস্ট ‘এ’ ক্রিকেটে কেবল এই তিন জনেরই আছে টানা চার ইনিংসে সেঞ্চুরি।
  • ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে অনিশ্চিত আর্চার
    কনুইয়ের চোট বেশ ভোগাচ্ছে জফ্রা আর্চারকে। ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ইংল্যান্ডের এই পেসারের খেলা নিয়ে জেগেছে শঙ্কা।
  • ৫২ দিন ও ৬০ ম্যাচের আইপিএলে নেই ‘হোম’ ম্যাচ
    কোভিড-১৯ এর প্রকোপের কারণে গত আসর সংযুক্ত আরব আমিরাতে হওয়ার পর আইপিএল আবার ফিরছে ভারতে। তবে এবার নেই কোনো ‘হোম’ ম্যাচ। মহামারীকালের বিশেষ টুর্নামেন্ট হিসেবে ঘরের মাঠে খেলার সুযোগ নেই কোনো ফ্র্যাঞ্চাইজির। সব ম্যাচই নিরপেক্ষ ভেন্যুতে।
  • ওয়ার্ন-ইমরানদের ছুঁয়ে ক্যালিসের কাছে অশ্বিন
    সিরিজ সেরা হয়ে সাড়ে ১০ বছর আগে শুরু হয়েছিল টেস্ট ক্রিকেটের আঙিনায় পথচলা। এরপর বহু পথ পেরিয়ে, অনেক সাফল্যে রাঙিয়ে, ৪০০ উইকেট আর ৫ সেঞ্চুরিতে সমৃদ্ধ রবিচন্দ্রন অশ্বিন জায়গা পাকা করে ফেলেছেন ক্রিকেট ইতিহাসে। তার সেই সাফল্যের বড় স্বাক্ষী রেকর্ড বইয়ের ম্যান অব দা সিরিজ পাতা। যেখানে এখন তিনি টেস্ট ইতিহাসে যৌথভাবে তৃতীয়।
  • কোহলির নেতৃত্বের প্রশংসায় ডি ভিলিয়ার্স
    টেস্টে বিরাট কোহলির নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠছে বেশ কিছুদিন ধরেই। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ভারতের হারের পর সাবেক ইংলিশ স্পিনার মন্টি পানেসার যেমন বলেছিলেন, সিরিজটি হারলে কোহলির নেতৃত্ব কেড়ে নেওয়া হতে পারে। শেষ পর্যন্ত তেমন কিছু ঘটেনি। পরপর তিন টেস্টে দাপুটে জয়ে সিরিজ জিতেছে ভারত। সিরিজ শেষে অধিনায়ক কোহলির উচ্ছ্বসিত প্রশংসা করলেন দক্ষিণ আফ্রিকান তারকা এবি ডি ভিলিয়ার্স। তার চোখে কোহলি অসাধারণ নেতা।
  • ১১২ বছরের মধ্যে ইংল্যান্ডের সবচেয়ে বাজে ব্যাটিং
    হার দিয়ে সিরিজ শুরুর পর দারুণভাবে ঘুরে দাড়িয়ে সিরিজ জিতে নিয়েছে ভারত। স্বাগতিকদের আগুনে পুড়েছে ইংল্যান্ড। শত বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে বাজে ব্যাটিংয়ের ক্ষত নিয়ে দেশে ফিরছে জো রুটের দল।
  • টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ভারত
    মাঠে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেয়েছে ভারত। আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে নিউ জিল্যান্ডকে টপকে শীর্ষে উঠেছে বিরাট কোহলির দল। একই সঙ্গে জায়গা করে নিয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে।
  • আকসার-অশ্বিনের স্পিনে তিন দিনেই জিতে ফাইনালে ভারত
    তৃতীয় দিনের উইকেটে উড়ছে ধুলা, বল করছে টার্ন। স্পিনবান্ধব উইকেটের সুবিধা দারুণভাবে কাজে লাগালেন আকসার প্যাটেল ও রবিচন্দ্রন অশ্বিন। দুর্দান্ত বোলিংয়ে গুঁড়িয়ে দিলেন ইংল্যান্ডকে। তিন দিনেই সফরকারীদের হারিয়ে সিরিজ জিতে নিল ভারত। সঙ্গে জায়গা করে নিল আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে।
  • সেঞ্চুরির কাছে সুন্দরের অসুন্দর সমাপ্তি
    জুটির শতরান ততক্ষণে হয়ে গেছে। ওয়াশিংটন সুন্দরের শতরান কেবল একটি শটের ব্যাপার। উইকেট তখনও আছে ৩টি। কিন্তু ৫ বলের মধ্যে গড়বড় হয়ে গেল সব। এক প্রান্ত থেকে অসহায় তাকিয়ে সুন্দর দেখলেন অন্য প্রান্তে সতীর্থদের বিদায়। থমকে গেলেন তিনি প্রথম সেঞ্চুরি থেকে ৪ রান দূরে।
  • পান্তের দিকে ‘তাকিয়ে’ গিলক্রিস্ট
    ইংল্যান্ডের বিপক্ষে অসাধারণ সেঞ্চুরির পর স্তুতির জোয়ারে ভাসছেন রিশাভ পান্ত। তবে এবার যার কাছ থেকে প্রশংসা পেলেন, এই ভারতীয় কিপারকে সবচেয়ে বেশি নাড়া দেবে হয়তো এটিই। টেস্ট ইতিহাসে কিপার-ব্যাটসম্যানদের ভূমিকা বদলে দেওয়ার নায়ক, পান্তের ভয়ডরহীন ব্যাটিংয়ে অনেকে দেখছেন যার ছায়া, সেই অ্যাডাম গিলক্রিস্ট স্বয়ং জানালেন তার মুগ্ধতার কথা।
  • শেবাগ ঝড়ে উড়ে গেল বাংলাদেশের সাবেকরা
    বয়স পেরিয়ে গেছে ৪২। শেষ আন্তর্জাতিক ম্যাচটি খেলেছেন ঠিক ৮ বছর আগে। কিন্তু বিরেন্দর শেবাগের ব্যাটিং দেখে সেটা কে বলবে! সেই আপার কাট, লফটেড শট, দুর্দান্ত সব ড্রাইভ। সাবেকদের লড়াইয়ে শেবাগ মনে করিয়ে দিলেন তার সেরা সময়কে। ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশের পুঁজি এমনিতেই ছিল মামুলি। শেবাগের তাণ্ডবে ভারত তা পেরিয়ে গেল যেন চোখের পলকে।
  • ‘সব সময়ের সেরাদের একজন হবে পান্ত’
    দল যখন চাপে থাকে তখনই যেন বেরিয়ে আসে রিশাভ পান্তের সেরাটা। অস্ট্রেলিয়ার পর এবার ইংল্যান্ডের বিপক্ষেও দলের প্রয়োজনের সময় দারুণ সব ইনিংস খেলে যাচ্ছেন তিনি। চতুর্থ টেস্টে এই কিপার-ব্যাটসম্যানের অসাধারণ সেঞ্চুরিতে মুগ্ধ সৌরভ গাঙ্গুলি। বিসিসিআই সভাপতি ও সাবেক ভারত অধিনায়কের মতে, সব সংস্করণেই সব সময়ের সেরাদের একজন হবেন পান্ত।
  • পান্তের অসাধারণ সেঞ্চুরিতে ভারতের লিড
    দলের প্রয়োজনে ব্যাট হাতে আবারও আলো ছড়ালেন রিশাভ পান্ত। ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে করলেন দারুণ এক সেঞ্চুরি। কার্যকর ইনিংস খেললেন ওয়াশিংটন সুন্দর। তাদের সৌজন্যে বড় লিডের পথে ভারত।
  • আরেকটি শূন্য, ধোনি-সৌরভের পাশে কোহলি
    ক্যারিয়ারের দীর্ঘতম সেঞ্চুরি খরা চলছে বিরাট কোহলির। সেই খরা কাটাবেন কী, উল্টো আবার তিনি আউট হলেন শূন্য রানে। এই পরিক্রমায় ভারতীয় অধিনায়ক নাম লেখালেন অনাকাঙ্ক্ষিত এক রেকর্ডে।
  • স্টোকসের ‘গালি’ শুনে কোহলিকে বললেন সিরাজ
    মাঠের ক্রিকেটে উত্তেজনা খুব একটা নেই, সেখানে দাপট কেবলই ভারতের। তবে আহমেদাবাদ টেস্টের প্রথম দিনে কিছুটা উত্তেজনা ছড়াল মোহাম্মদ সিরাজ ও বেন স্টোকসের কথার লড়াই। দৃশ্যপটে সেখানে পরে আবির্ভাব হয় বিরাট কোহলিরও।
  • স্পিনারদের দাপটে দুইশ পেরিয়েই শেষ ইংল্যান্ড
    সিরিজের তৃতীয় টেস্টের পর চতুর্থ ম্যাচেও প্রথম দিনেই অলআউট হলো ইংল্যান্ড। দারুণ বোলিংয়ে আকসার প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন আবারও ভোগালেন ব্যাটসম্যানদের। বেন স্টোকস, ড্যান লরেন্সদের লড়াইয়ের পরও দুইশ পেরিয়েই থেমে গেল সফরকারীদের ইনিংস। 
  • চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের জয় চাইছে অস্ট্রেলিয়া
    ক্রিকেটে তারা প্রবল প্রতিদ্বন্দ্বী। এক দল অন্য দলের সমর্থন করবে, তা যেন ভাবাই যায় না। সেই কাজই এবার করতে যাচ্ছে অস্ট্রেলিয়া। ভারতের বিপক্ষে চতুর্থ টেস্টে চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডকে সমর্থন করবে তারা।
  • আহমেদাবাদের উইকেট নিয়ে ‘কান্নাকাটিতে’ বিস্মিত রিচার্ডস
    ভারত-ইংল্যান্ড সিরিজের তৃতীয় টেস্টের উইকেট নিয়ে এত এত আলোচনা ও সমালোচনা একদমই পছন্দ হচ্ছে না ভিভ রিচার্ডসের। আহমেদাবাদের পিচ নিয়ে ‘কান্নাকাটি’ একটু বেশিই হচ্ছে বলে মনে করেন ক্যারিবিয়ান কিংবদন্তি। তার চাওয়া, চতুর্থ টেস্টেও একই রকম উইকেটই বানানো হোক।
  • এশিয়া কাপ পেছানোর ভাবনা
    ভারতকে ছাড়া এশিয়া কাপ আয়োজনের কোনো ভাবনা নেই। তাই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বিরাট কোহলির দল উঠলে এশিয়া সেরার টুর্নামেন্টটি আবারও স্থগিত হতে পারে, এমনটাই আভাস দিলেন পিসিবি প্রধান এহসান মানি।
  • টেস্টে ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে রোহিত
    দুই দিনে শেষ হওয়া আহমেদাবাদ টেস্টে দারুণ ব্যাটিংয়ের পুরস্কার পেয়েছেন রোহিত শর্মা। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অষ্টম স্থানে উঠে এসেছেন ভারতীয় এই ওপেনার। দুর্দান্ত বোলিংয়ে শীর্ষ তিনে জায়গা করে নিয়েছেন অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।
  • ভারত-ইংল্যান্ডের ওয়ানডে সিরিজ দর্শকশূন্য মাঠে
    চেন্নাইয়ে হওয়া দ্বিতীয় টেস্টের পর আহমেদাবাদেও গ্যালারিতে ছিল দর্শক। থাকবে ভারত-ইংল্যান্ডের টি-টোয়েন্টি সিরিজেও। কিন্তু পুনেতে হতে যাওয়া দুই দলের ওয়ানডে সিরিজ হবে দর্শকশূন্য মাঠে।
  • শেষ টেস্টে বুমরাহকে পাচ্ছে না ভারত
    ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ ও শেষ টেস্টের ভারত দলে নেই জাসপ্রিত বুমরাহ। ব্যক্তিগত কারণে ছুটি চাওয়া এই পেসারকে ছেড়ে দিয়েছে বিসিসিআই।
  • ক্রিকেটকে বিশ্বকাপজয়ী ইউসুফ পাঠানের বিদায়
    জাতীয় দলের হয়ে শেষ খেলেছেন ৯ বছর আগে। ঘরোয়া ক্রিকেটে খেলেন না এক বছর হলো। পারফরম্যান্সে ভাটার টান। সব মিলিয়ে ইউসুফ পাঠানের উপলব্ধি, ইতি টানার সময় হয়ে গেছে। ভেবেচিন্তে নিয়ে ফেললেন চূড়ান্ত সিদ্ধান্ত, ভারতের হয়ে দুটি বিশ্বকাপ জয়ী এই অলরাউন্ডার বিদায় বলে দিলেন সব ধরনের ক্রিকেটকে।
  • ৮৫ বছরের মধ্যে সবচেয়ে স্বল্পস্থায়ী টেস্ট
    আহমেদাবাদের প্রবল স্পিন সহায়ক উইকেটে খাবি খেয়েছে দুই দলের ব্যাটসম্যানরা। ক্রিকেট বিশ্ব দেখেছে গত ৮৫ বছরের মধ্যে সবচেয়ে স্বল্পস্থায়ী টেস্ট। স্পিনারদের রাজত্বের এই ম্যাচ জায়গা করে নিয়েছে রেকর্ডের নানা পাতায়।
  • ধোনিকে ছাড়িয়ে গেলেন কোহলি
    সিরিজের দ্বিতীয় টেস্ট জিতে স্পর্শ করেছিলেন মহেন্দ্র সিং ধোনির রেকর্ড। এবার পূর্বসূরিকে ছাড়িয়ে ভারতের অধিনায়ক হিসেবে দেশের মাটিতে সবচেয়ে বেশি টেস্ট জয়ের রেকর্ডটা নিজের করে নিলেন বিরাট কোহলি।
  • ইংল্যান্ড বাদ, ড্র করলেই ফাইনালে ভারত
    ইংল্যান্ডের সামনে জয়ের বিকল্প ছিল না। কিন্তু তৃতীয় টেস্ট দুই দিনেই হেরে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার লড়াই থেকে ছিটকে গেছে জো রুটের দল। সিরিজের শেষ ম্যাচ ড্র করলেই ফাইনালে নিউ জিল্যান্ডের সঙ্গী হবে ভারত। 
  • স্পিন স্বর্গে ২ দিনেই ইংল্যান্ডকে হারাল ভারত
    দ্বিতীয় দিনের উইকেটে টিকে থাকাই যেন দায়। অনিয়মিত স্পিনার জো রুটের বল হয়ে উঠল ভয়ঙ্কর। সেখানে আকসার প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিনকে তো সামলাতেই পারলেন না ইংলিশ ব্যাটসম্যানরা। তাদের স্পিনে দুই দিনেই ইংল্যান্ডের বিপক্ষে আহমেদাবাদ টেস্ট জিতে নিল ভারত।
  • মুরালিধরনের পর দ্রুততম ৪০০ অশ্বিনের
    আহমেদাবাদের স্পিন স্বর্গে বল হাতে আলো ছড়ালেন রবিচন্দ্রন অশ্বিন। দুর্দান্ত বোলিংয়ে গড়লেন দারুণ কীর্তি। টেস্ট ইতিহাসে দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে স্পর্শ করলেন ৪০০ উইকেটের মাইলফলক।
  • রুটের রেকর্ড গড়া বোলিং
    ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ব্যাট হাতে গড়েছিলেন অনন্য এক কীর্তি। জো রুট এবার বল হাতে গড়লেন আরেক রেকর্ড; ৬.২ ওভারের স্পেলে গুঁড়িয়ে দিলেন ভারতের মিডল ও লোয়ার অর্ডার। স্পিনার হিসেবে সবচেয়ে কম রান দিয়ে টেস্ট ইনিংসে নিলেন ৫ উইকেট।
  • পৃথ্বী ১৫২ বলে ২২৭, রেকর্ডের ছড়াছড়ি
    মুম্বাইকে প্রথমবার নেতৃত্ব দিতে নেমেই ইতিহাসে নাম লেখালেন পৃথ্বী শ। ১৫২ বলে ২২৭ রানের অপরাজিত ইনিংসে ২১ বছর বয়সী ব্যাটসম্যান ঝড় তুললেন রেকর্ড বইয়ে।
  • কুকের ৩৭ বছর পর আকসার
    একসময় আকসার প্যাটেলের নামের পাশে লেগে গিয়েছিল সীমিত ওভারের বোলারের তকমা। সেই তিনিই এবার নাম লেখালেন টেস্ট ক্রিকেটের রেকর্ড বইয়ে! ক্যারিয়ারের প্রথম দুই টেস্টেই ৫ উইকেটের স্বাদ পাওয়া মাত্র দ্বিতীয় বাঁহাতি স্পিনার এখন তিনি।
  • আকসারের ৬ উইকেটের পর লিডের পথে ভারত
    উইকেটে উড়ছে বালি, প্রথম দিন থেকেই বল ঘুরছে বেশ। উইকেটে থাকা সুবিধা দারুণভাবে কাজে লাগালেন আকসার প্যাটেল। দুর্দান্ত বোলিংয়ে এই স্পিনার গুঁড়িয়ে দিলেন ইংল্যান্ডকে। প্রতিপক্ষকে দুই সেশনের মধ্যে গুটিয়ে দিয়ে ভারত হাঁটছে লিডের পথে।
  • ‘বিশ্বকাপ ফাইনালে’ তাকিয়ে ইশান্ত
    লড়াইটা আপাতত ত্রিমুখি। নিউ জিল্যান্ড ফাইনালে উঠে গেছে। আরেকটি জায়গার দৌড়ে আছে ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। শুধু এই লড়াই জিতে ফাইনালে জায়গা করে নেওয়াই নয়, ইশান্ত শর্মার চাওয়া ফাইনালেও জয়। বিশ্বকাপ জয়ের রোমাঞ্চে হাবুডুবু খেতে তর সইছে না ভারতের এই পেসারের।
  • ফিটনেস পরীক্ষায় উতরে ভারত দলে উমেশ
    মাঠে ফেরার পথে আরেকটু এগিয়ে গেলেন উমেশ যাদব। ফিটনেস পরীক্ষায় উতরে ইংল্যান্ডের বিপক্ষে শেষ দুই টেস্টের ভারত দলে ফিরলেন ডানহাতি এই পেসার।
  • ‘খেলা ও খেলোয়াড় নিয়ে কথা বলুন, উইকেট নয়’
    চেন্নাইয়ের উইকেট নিয়ে আলোচনা-সমালোচনার কোনো মানেই খুঁজে পাচ্ছেন না রোহিত শর্মা। ভারতের উইকেট তো বরাবরই এরকম! এই ওপেনারের মতে, আলোচনার বিষয়বস্তু হতে পারে খেলার অন্যান্য দিক, খেলোয়াড়দের স্কিল। উইকেট নিয়ে কথা বলার যুক্তি নেই।
  • ১১ ছক্কায় ১৭৩ ও ৭ ক্যাচ, কিষানের কীর্তি
    ১৭৩ রানের ইনিংস। ৭টি ক্যাচ। কোনো ম্যাচে এর যে কোনো একটি করতে পারলেই বর্তে যাবেন যে কেউ। ইশান কিষান দুটিই করে দেখিয়েছেন একসঙ্গে! উইকেটের সামনে বিস্ফোরক সেঞ্চুরি ও উইকেটের পেছনে একগাদা ক্যাচ নিয়ে ভারতীয় এই কিপার-ব্যাটসম্যান গড়েছেন অনন্য কীর্তি। লিস্ট ‘এ’ ক্রিকেটে সেঞ্চুরির পাশে ৫টির বেশি ক্যাচ ছিল না এতদিন আর কারও।
  • ভিসার নিশ্চয়তা না পেলে ভারতে বিশ্বকাপ চায় না পাকিস্তান
    ধৈর্যের বাঁধ ভাঙতে বসেছে পাকিস্তানের। মার্চ পর্যন্ত সময় বেধে দিয়েছে পিসিবি। এই সময়ের মধ্যে ভারতে যেতে পাকিস্তানের ক্রিকেটার, সমর্থক, সাংবাদিক ও কর্মকর্তাদের ভিসা ও নিরাপত্তার লিখিত নিশ্চয়তা না পেলে নতুন ভেন্যুতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের দাবি তুলবে তারা।
  • ভারত টি-টোয়েন্টি দলে সূর্যকুমার-কিষান-তেওয়াতিয়া
    দুর্দান্ত আরেকটি আসর কাটানোর পরও অস্ট্রেলিয়া সফরের টি-টোয়েন্টি দলে সূর্যকুমার যাদবের না থাকা বেশ আলোচনার জন্ম দিয়েছিল। দারুণ ধারাবাহিকতা দেখানো এই ব্যাটসম্যান এবার পেলেন ডাক। তার সঙ্গে প্রথমবারের মতো ভারত টি-টোয়েন্টি দলে জায়গা পেয়েছেন ইশান কিষান ও রাহুল তেওয়াতিয়া।
  • গেইলের সঙ্গে দেখা করতে মুখিয়ে শাহরুখ খান
    আইপিএলে এতদিন শাহরুখ খান ছিলেন একজনই। গোটা ভারতেও কি নয়? তবে চেনা সেই দৃশ্যপটে এখন একটু বদল। কলকাতা নাইট রাইডার্সের স্বত্বাধিকারী ও বলিউড বাদশা শাহরুখ খান নয়, আপাতত আলোচনায় ক্রিকেটার শাহরুখ খান। আগ্রাসী এই ব্যাটসম্যান তুমুল নাড়া দিয়েছেন আইপিএলের নিলামে। এই শাহরুখের আবার তর সইছে না ক্রিস গেইলের সঙ্গে দেখা করতে।
  • টেন্ডুলকারের ছেলে বলে নয়, ‘স্কিল দিয়েই’ মুম্বাইয়ে অর্জুন
    বয়সভিত্তিক ক্রিকেটের পারফরম্যান্স আহামরি নয়। স্বীকৃত ক্রিকেটের পথচলা শুরু হলো কেবলই। প্রতিভার বড় কোনো বিজ্ঞাপনও অর্জুন টেন্ডুলকার দেখাতে পারেননি সেভাবে। তার পরও তিনি জায়গা পেয়ে গেলেন মুম্বাই ইন্ডিয়ান্সের মতো ফ্র্যাঞ্চাইজিতে। বাবা শচিন টেন্ডুলকার দলের মেন্টর বলেই কি এতো বড় সুযোগ পেলেন অর্জুন? মুম্বাইয়ের কোচ মাহেলা জয়াবর্ধনে ও ক্রিকেট অপারেশন্স পরিচালক জহির খানের দাবি, অর্জুনকে নেওয়া হয়েছে স্রেফ স্কিল দেখেই।
  • টেন্ডুলকারের মুম্বাই ইন্ডিয়ান্সে ছেলে অর্জুন
    নিলামে সবশেষ ক্রিকেটার হিসেবে ডাকা হলো অর্জুন টেন্ডুলকারের নাম। প্রথম ডাকেই তাকে পেয়ে গেল মুম্বাই ইন্ডিয়ান্স। আইপিএলে যে দলটির মেন্টর হিসেবে রয়েছেন তারই বাবা, কিংবদন্তি ব্যাটসম্যান শচিন টেন্ডুলকার।
  • বাদ পড়লেন শার্দুল, ফেরার পথে উমেশ
    অস্ট্রেলিয়া সফরে টেস্টে ফেরা শার্দুল ঠাকুর ইংল্যান্ড সিরিজের দলেও জায়গা ধরে রেখেছিলেন। কিন্তু সিরিজের প্রথম দুই টেস্টের একটিতেও সুযোগ পাননি খেলার। এবার পরের দুই টেস্টের দল থেকে এই পেসারকে বাদই দিয়ে দিল ভারত।
  • ক্রিকেট না থাকলে কিছুই নেই অশ্বিনের
    ক্রিকেটের প্রতি আবেগ-ভালোবাসা তো সব ক্রিকেটারেরই আছে। তবে রবিচন্দ্রন অশ্বিনের কাছে ক্রিকেট যেন আরও বেশি কিছু। এই খেলাটাই তার কাছে সবকিছু। যখন ক্রিকেট থাকে না, নিজের অস্তিত্ব খুঁজে পান না ভারতীয় এই স্পিনার।
  • পরিসংখ্যানে ভারতের রেকর্ড গড়া জয়
    দুর্দান্ত ব্যাটিং-বোলিংয়ে চেন্নাইয়ে দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডকে স্রেফ উড়িয়ে দিয়েছে ভারত। চার দিনেই তুলে নিয়েছে রেকর্ড জয়। সিরিজে এনেছে সমতা। স্বাগতিকদের ৩১৭ রানের এই জয় জায়গা করে নিয়েছে পরিসংখ্যানের বেশ কয়েকটি পাতায়।
  • রেকর্ড গড়ে ইংল্যান্ডকে উড়িয়ে সমতায় ভারত
    জয়ের ভিত গড়া হয়েছিল আগের দিনই। এরপর খুব একটা লড়াই করতে পারল না ইংল্যান্ড। চেন্নাইয়ের স্পিন সহায়ক উইকেটের সুবিধা দারুণভাবে কাজে লাগিয়ে সফরকারীদের ব্যাটিং লাইন-আপে ধস নামালেন অভিষিক্ত আকসার প্যাটেল। রেকর্ড ব্যবধানে জিতে সিরিজে সমতা আনল ভারত।
  • অশ্বিনের সেঞ্চুরি, জয়ের পথে ভারত
    শেষ ব্যাটসম্যান যখন ক্রিজে আসলেন তখনও সেঞ্চুরি থেকে ২৩ রানে দূরে রবিচন্দ্রন অশ্বিন। স্পিনারদের জন্য প্রবল সহায়তা আছে এমন উইকেটে সতীর্থকে দারুণ সঙ্গ দিলেন মোহাম্মদ সিরাজ। অন্য প্রান্তে বোলারদের ওপর চড়াও হয়ে অশ্বিন পৌঁছে গেলেন তিন অঙ্কে। পরে দ্রুত ইংল্যান্ডের ৩ উইকেট তুলে নিয়ে জয়ের পথে আরেকটু এগিয়ে গেল ভারত।
  • হরভজনকে ছাড়িয়ে অশ্বিন বললেন, ‘সরি’
    যাকে দেখে নতুন স্বপ্নের পথে ছোটা শুরু, যাকে আদর্শ মেনে ব্যাটসম্যান থেকে অফ স্পিনার হয়ে ওঠা, রেকর্ড বইয়ে তাকেই ছাড়িয়ে যাওয়া! এই অনুভূতির স্বাদ পেলেন রবিচন্দ্রন অশ্বিন। এই অফ স্পিনার এখন ভারতের মাটিতে দ্বিতীয় সফলতম বোলার হরভজন সিংকে ছাড়িয়ে। তবে উইকেটে ছাড়িয়ে গেলেও হরভজনের প্রতি সম্মানের কমতি এতটুকুও নেই অশ্বিনের।
  • অশ্বিনের অনন্য ‘ডাবল সেঞ্চুরি’
    রবিচন্দ্রন অশ্বিনের ফুল লেংথ বল সুইপ করার চেষ্টায় বোল্ড হলেন স্টুয়ার্ট ব্রড। এই উইকেট নিয়ে ভারতীয় অফ স্পিনার গড়লেন অনন্য কীর্তি। টেস্ট ইতিহাসের প্রথম বোলার হিসেবে ২০০ বার বাঁহাতি ব্যাটসম্যানদের আউট করলেন তিনি।
  • অশ্বিনের ৫ উইকেট, বড় লক্ষ্য দেওয়ার পথে ভারত
    ১৫ উইকেট পতনের দিনে আলো ছড়ালেন রবিচন্দ্রন অশ্বিন। উইকেটে থাকা সুবিধা দারুণভাবে কাজে লাগালেন এই অফ স্পিনার। ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিয়ে দলকে এনে দিলেন বড় লিড। দ্বিতীয় টেস্টে সফরকারীদের বড় লক্ষ্য দেওয়ার পথে ভারত।
  • চেন্নাই টেস্ট: ডিআরএস যেন ফুটবলের ভিএআর!
    ভারত ও ইংল্যান্ডের দ্বিতীয় টেস্টের প্রথম দিন তৃতীয় আম্পায়ারের একটি বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। টিভি আম্পায়ারের ভুলে উইকেট পাওয়া থেকে বঞ্চিত হয়েছে ইংল্যান্ড। ইংলিশ স্পিনার জ্যাক লিচ তাই মজা করে বললেন, ক্রিকেটের ডিআরএস যেন ফুটবলের ভিএআর। দুটিই এখন বিতর্কিত।
  • রোহিতের দাপুটে সেঞ্চুরি, কোহলি শূন্য
    করোনাভাইরাসের প্রকোপে দীর্ঘ দিন পর ভারতের মাঠে ফিরেছে দর্শক। দিনটি মাঠে আসা সমর্থকদের জন্য উপভোগ্য করে তুললেন রোহিত শর্মা। উপহার দেন দাপুটে এক সেঞ্চুরি। দলকে হতাশ করে শূন্য রানে ফিরেন অধিনায়ক বিরাট কোহলি।
  • দ্বিতীয় টেস্টের ইংল্যান্ড একাদশে ৪ পরিবর্তন
    দীর্ঘ দিন পর টেস্ট ক্রিকেট খেলতে যাচ্ছেন বেন ফোকস ও মইন আলি। জেমস অ্যান্ডারসনের জায়গায় খেলবেন স্টুয়ার্ট ব্রড। ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টে চারটি পরিবর্তন নিয়ে মাঠে নামছে ইংল্যান্ড।
  • অধিনায়কত্ব বিতর্কে কোহলিকে কান দিতে মানা পিটারসেনের
    টানা চার টেস্টে বিরাট কোহলির নেতৃত্বে জয়ের মুখ দেখেনি ভারত। একের পর এক পরাজয়ে তার অধিনায়কত্ব নিয়ে উঠছে নানা প্রশ্ন, চলছে বিতর্ক। তবে তাকে এসবে কান না দেওয়ার পরামর্শ দিয়েছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক কেভিন পিটারসেন।
  • ‘পান্ত জানে, কখন আক্রমণ করতে হয়’
    দলের পরিস্থিতি যেমনই থাকুক, ব্যাটিংয়ে নেমে ম্যাচের মোড় পাল্টে দেওয়ার সামর্থ্য আছে রিশাভ পান্তের। অস্ট্রেলিয়া সফরে এর প্রমাণও মিলেছে। ভারতীয় তরুণ এই কিপার-ব্যাটসম্যানের ক্রিকেট মেধায় মুগ্ধ প্যাট কামিন্স।
  • সিরিজ হারলে ‘অধিনায়কত্ব হারাবে’ কোহলি
    অস্ট্রেলিয়া সিরিজের সময়ই উঠেছিল প্রসঙ্গটি। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ভারতের হারের পর বিরাট কোহলির টেস্ট অধিনায়কত্ব নিয়ে ওঠা প্রশ্ন নতুন মাত্রা পেয়েছে। সাবেক ইংলিশ স্পিনার মন্টি পানেসার মনে করেন, ঘরের মাঠে সিরিজটি হারলে কোহলির নেতৃত্ব কেড়ে নেওয়া হতে পারে।
  • পরিসংখ্যানে এশিয়ায় ইংল্যান্ডের দাপট
    প্রতিপক্ষের মাঠেও ইদানিং ভালো করা ভারত দেশের মাটিতে বরাবরই ভীষণ কঠিন প্রতিপক্ষ। অস্ট্রেলিয়ার মাটি থেকে জিতে আত্মবিশ্বাসের তুঙ্গে থাকা দলটিকে তাদেরই মাঠে অনায়াসে হারিয়েছে ইংল্যান্ড। ধরে রেখেছে এশিয়ায় তাদের জয়রথ। চেন্নাইয়ে প্রথম টেস্টে জো রুটদের ২২৭ রানের জয় ছাপ ফেলেছে পরিসংখ্যানের বেশ কয়েকটি পাতায়।
  • ভারতকে গুঁড়িয়ে ইংল্যান্ডের দারুণ জয়
    আগের টেস্টেই ইতিহাস গড়েছিল ভারত। ৩২৮ রানের ভীষণ কঠিন লক্ষ্য তাড়া করে জয় করেছিল ব্রিজবেন দুর্গ। দেশের মাটিতে চ্যালেঞ্জ ছিল এর চেয়েও কঠিন, লক্ষ্য ছিল আরও বড়। ৯ উইকেট হাতে নিয়ে শেষ দিনে খুব একটা লড়াই-ই করতে পারেনি বিরাট কোহলির দল। জেমস অ্যান্ডারসন, জ্যাক লিচদের নৈপুণ্যে চেন্নাই টেস্টে ইংল্যান্ড জিতেছে অনায়াসেই। 
  • রোমাঞ্চকর শেষের অপেক্ষায় চেন্নাই টেস্ট
    সুযোগ থাকলেও ভারতকে ফলো অন করায়নি ইংল্যান্ড। দ্রুত রান তোলার চেষ্টায় দ্বিতীয় ইনিংসে তারা গুটিয়ে গেছে দুইশ রানের আগেই। তবুও চেন্নাই টেস্টে তারাই চালকের আসনে। তবে ম্যাচ বাঁচানোর আশা ভালোভাবেই টিকে আছে ভারতের। সব মিলিয়ে রোমাঞ্চকর শেষের হাতছানি প্রথম টেস্টে। 
  • বেসের স্পিনে চাপে ভারত
    দারুণ বোলিংয়ে সুর বেঁধে দিলেন জফ্রা আর্চার। চমৎকার লাইন-লেংথে বোলিং করে সঙ্গত করলেন ডম বেস। তার স্পিনে প্রথম টেস্টে চাপে পড়ে গেছে ভারত।
  • রুটের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরিতে ইংল্যান্ডের রান-পাহাড়
    নিজের শততম টেস্টে ব্যাট হাতে আলো ছড়ালেন জো রুট। রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরিতে রাঙালেন উপলক্ষ। প্রথম দিন শেষে ৬০০-৭০০ রান করার যে চ্যালেঞ্জ দিয়েছিলেন অধিনায়ক, তা জয় করার পথে হাঁটছেন সতীর্থরা। তাতে প্রথম টেস্টে ভারতকে হতাশায় ডুবিয়ে ইংল্যান্ড গড়ছে রানের পাহাড়।
  • আইপিএলের নিলামে টেন্ডুলকারের ছেলের ভিত্তি মূল্য ২০ লাখ
    আইপিএলের নিলামে প্রথমবার উঠতে পারে অর্জুন টেন্ডুলকারের নাম। কিংবদন্তি ব্যাটসম্যান শচিন টেন্ডুলকারের ছেলে নাম নিবন্ধন করেছেন এবারের নিলামের জন্য। বাঁহাতি এই পেসারের ভিত্তি মূল্য ২০ লাখ রুপি।
  • রুটের সেঞ্চুরিতে ইংল্যান্ডের ভিত
    শততম টেস্টের উপলক্ষ দারুণ এক সেঞ্চুরিতে রাঙালেন জো রুট। অধিনায়ককে সঙ্গ দিলেন ডম সিবলি। তাদের ২০০ রানের জুটিতে ভারতের বিপক্ষে প্রথম টেস্টে ইংল্যান্ড পেয়েছে শক্ত ভিত।
  • চেন্নাই টেস্টে ভারতের উইকেটের পেছনে পান্ত
    অস্ট্রেলিয়া সিরিজে ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেলেন রিশাব পান্ত। ইংল্যান্ডের বিপক্ষে চেন্নাই টেস্টে তাকেই উইকেটকিপার হিসেবে খেলানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত।
  • ভারত-ইংল্যান্ড দ্বিতীয় টেস্টে মাঠে ফিরছে দর্শক
    ভারত ও ইংল্যান্ডের দ্বিতীয় টেস্টে মাঠে দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। চেন্নাইয়ে হতে যাওয়া এই ম্যাচে স্টেডিয়ামের ধারণ ক্ষমতার ৫০ শতাংশ পর্যন্ত দর্শক মাঠে প্রবেশ করতে পারবেন।
  • ‘একটি টেস্টও জিতবে না ইংল্যান্ড’
    ইংল্যান্ড কদিন আগেই উপমহাদেশে খেলার সামর্থ্য দেখালেও তাতে টলছেন না গৌতম গম্ভীর। সাবেক এই ওপেনার ভারতের মাটিতে দেখছেন জো রুটদের ভরাডুবি। গম্ভীরের ধারণা, একটি টেস্টও জিতবে না ইংল্যান্ড।
  • 'জানি না, কোহলিকে কীভাবে আউট করব'
    নিখুঁত টেকনিক, দারুণ টেম্পারমেন্ট, নির্ভুল শট নির্বাচন; সব মিলিয়ে দুর্দান্ত ব্যাটসম্যানশিপে বিরাট কোহলি সেরাদের একজন। আসছে সিরিজে ইংল্যান্ডের জন্য যে বড় হুমকি ভারত অধিনায়ক, ভালোই বুঝতে পারছেন মইন আলি। ইংলিশ স্পিন অলরাউন্ডারের অকপট স্বীকারোক্তি, কোহলিকে আউট করার পথ জানা নেই তাদের।
  • রঞ্জি ট্রফির আসর বসছে না এবার
    ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্টগুলো আয়োজন করবে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে রঞ্জি ট্রফি চলতি মৌসুমের জন্য বাদ দিয়েছে তারা। 
  • সৌরভের সফল অস্ত্রোপচার
    ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান সৌরভ গাঙ্গুলির হৃদযন্ত্রে সফল অস্ত্রোপচার হয়েছে। দেশটির সাবেক অধিনায়কের শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে।
  • ফের হাসপাতালে সৌরভ
    বুকে ব্যথা নিয়ে আবারও হাসপাতালে ভর্তি হয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান সৌরভ গাঙ্গুলি। কলকাতার অ্যাপোলো হাসপাতালে তার চিকিৎসা চলছে।
  • অর্ধেক গোঁফ কেটে খেলবেন অশ্বিন!
    চেতেশ্বর পুজারার সহজাত ব্যাটিং উইকেট আঁকড়ে পড়ে থাকা। পেস কিংবা স্পিন, কোনো বোলারের বিপক্ষেই উইকেট ছেড়ে বেরিয়ে এসে আগ্রাসী শট খেলতে খুব একটা দেখা যায় না তাকে। এই জায়গায় সতীর্থকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন রবিচন্দ্রন অশ্বিন।
  • ‘ভারতীয় তরুণদের তুলনায় এখনও প্রাইমারি স্কুলে অস্ট্রেলিয়ানরা’
    ক্রিকেটীয় কাঠামোয় একসময় আদর্শ ছিল অস্ট্রেলিয়া। তাদের শক্তির গভীরতায় তল খুঁজে পাওয়া যেত না। সময়ের সঙ্গে পাল্টে গেছে চিত্র। সদ্য সমাপ্ত বোর্ডার-গাভাস্কার ট্রফিতে ভারত দেখিয়েছে তাদের সামর্থ্যের পরিধি। অস্ট্রেলিয়া সেখানে চলেছে উল্টো রথে। অস্ট্রেলিয়ার কিংবদন্তি গ্রেগ চ্যাপেলের মতে, ভারতীয় তরুণদের তুলনায় যোজন যোজন পিছিয়ে অস্ট্রেলিয়ার তরুণরা।
  • পান্তের সঙ্গে দ্বন্দ্ব নেই, দাবি ঋদ্ধিমানের
    একাদশে জায়গার লড়াইয়ে তারা দুজন প্রবল প্রতিপক্ষ। তবে এখানে প্রতিদ্বন্দ্বী হলেও রিশাভ পান্তের সঙ্গে কোনো দ্বন্দ্ব নেই বলেই দাবি করলেন ঋদ্ধিমান সাহা। বরং দুজন নাকি পরস্পরকে সহায়তা করেন। পান্তের কিপিং নিয়ে সমালোচনায় প্রসঙ্গেও এই তরুণের পাশেও দাঁড়ালেন অভিজ্ঞ ঋদ্ধিমান।
  • পান্ডিয়ার বিরুদ্ধে অভিযোগের পর নিষিদ্ধ হুডা
    বরোদা দল ছেড়ে যাওয়ার শাস্তি পেলেন দিপক হুডা। শৃঙ্খলা ভঙ্গের দায়ে এই অলরাউন্ডারকে বাকি ঘরোয়া মৌসুমের জন্য নিষিদ্ধ করেছে বরোদা ক্রিকেট অ্যাসোসিয়েশন (বিসিএ)।
  • সিরাজের প্রতিটি উইকেট প্রয়াত বাবার জন্য
    অস্ট্রেলিয়া সফরে মোহাম্মদ সিরাজের একটি দৃশ্য ছিল নিয়মিত। প্রতিটি উইকেট নিয়েই তিনি তাকিয়েছেন আকাশের পানে। বুঝে নিতে কারও সমস্যা হয়নি, অসীমে তাকিয়ে তিনি খুঁজেছেন প্রিয় বাবাকে। সফর থেকে দেশে ফিরে ভারতীয় পেসার বললেন, সব উইকেটই তিনি উৎসর্গ করেছেন প্রয়াত বাবাকে।
  • ধোনির সঙ্গে তুলনায় পান্তের মানা
    ভারতের হয়ে উইকেটের পেছনে যেই দাঁড়ান, মহেন্দ্র সিং ধোনির সঙ্গে তার তুলনা আপনা-আপনি চলে আসে। অস্ট্রেলিয়ায় দেশটির সিরিজ জয়ে বড় ভূমিকা রাখা রিশাভ পান্তের সঙ্গেও হচ্ছে। তবে তরুণ এই কিপার-ব্যাটসম্যান বিষয়টি একদমই উপভোগ করছেন না। নিজের পরিচয়ে প্রতিষ্ঠিত হতে চান তিনি। 
  • ‘ডাবল সেঞ্চুরি, ট্রিপল সেঞ্চুরিও করতে পারে পান্ত’
    রিশাভ পান্তকে একাদশে জায়গা দেওয়ার ক্ষেত্রে প্রায়ই ধন্দে পড়তে হয় ভারতীয় দলকে। উইকেটের সামনে ঝড় তুলে তিনি ম্যাচ জেতাতে পারেন যেমন, উইকেটের পেছনে ক্যাচ ছেড়ে ম্যাচ হারাতেও যে পারেন! মাইকেল ক্লার্ক অবশ্য এখানে ভাবার কিছু দেখেন না। ব্যাটসম্যান পান্ত এতটাই দুর্দান্ত যে দু-একটি ক্যাচ ছাড়লেও সেটিকে পাত্তা দেওয়ার কিছু দেখেন না সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক।
  • ‘আসল দল আসছে’ ভারতকে পিটারসেনের হুঁশিয়ারি
    অস্ট্রেলিয়ায় সিরিজ জয়ী ভারত দলে বইছে উৎসবের হাওয়া। শত বাধা পেরিয়ে তারা যে অবিশ্বাস্য সাফল্য পেয়েছে তা সত্যিই উদযাপনের দাবিদার, বলছেন কেভিন পিটারসেন। একই সঙ্গে ইংল্যান্ডের বিপক্ষে আসছে সিরিজে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে বলে বিরাট কোহলির দলকে সতর্ক করে দিয়েছেন সাবেক ইংলিশ এই ক্রিকেটার।
  • কোহলিকে টপকে তিনে লাবুশেন
    ব্রিজবেন টেস্টে দারুণ ব্যাটিং পারফরম্যান্সের প্রভাব পড়েছে মার্নাস লাবুশেনের র‍্যাঙ্কিংয়ে। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে বিরাট কোহলিকে পেছনে ফেলে তিনে উঠেছেন এই অস্ট্রেলিয়ান।
  • ভারত টেস্ট দলে ফিরলেন ইশান্ত-পান্ডিয়া
    অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের দিনই পরের সিরিজের জন্য দল ঘোষণা করল ভারত। দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টেস্টের দলে ফিরেছেন ফাস্ট বোলার ইশান্ত শর্মা ও অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া।
  • ব্রিজবেন জয়কে বর্ণনার ভাষা পাচ্ছেন না রাহানে
    চোটের কারণে দলে ছিলেন না নিয়মিত ক্রিকেটারদের অনেকে। বোলিং আক্রমণ ছিল পুরোপুরি অনভিজ্ঞ। ভারতের সেই দলই চমক জাগানিয়া পারফরম্যান্সে ব্রিজবেন টেস্টে হারিয়ে দিয়েছে ঘরের মাঠে প্রবল প্রতাপশালী অস্ট্রেলিয়াকে। খুশিতে আত্মহারা ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক অজিঙ্কা রাহানে অবিশ্বাস্য এই জয়কে বর্ণনার ভাষা খুঁজে পাচ্ছেন না।
  • পরিসংখ্যানে ব্রিজবেন দুর্গ ভাঙার ম্যাচ
    হার না মানা মনোবল, চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা, দুর্দান্ত নৈপুণ্যে অস্ট্রেলিয়াকে ব্রিজবেন টেস্টে হারিয়ে নতুন ইতিহাস রচনা করেছে ভারত। স্বাগতিকদের দুর্ভেদ্য দুর্গ গ্যাবাতে ৩২ বছরে প্রথম টেস্ট জিতেছে কোনো দল। প্রথম টেস্টে হারের পর ঘুরে দাঁড়িয়ে সিরিজও জিতে নিয়েছে তারা, অস্ট্রেলিয়ায় যা খুব বেশি দেখেনি ক্রিকেট বিশ্ব। পরিসংখ্যানের অনেক পাতায় ছাপ ফেলেছে ভারতের এই জয়।
  • স্তুতির জোয়ারে ভাসছে ‘অদম্য মনোবলের ভারত’
    প্রথম টেস্টে ৩৬ রানে অলআউটের পর অনেকেই সিরিজের ফল ৪-০ দেখতে শুরু করেছিলেন। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে নতুন ইতিহাস গড়েছে ভারত। অস্ট্রেলিয়ার দুর্গ ব্রিজবেনে স্বাগতিকদের হারিয়ে জিতে নিয়েছে সিরিজ। অদম্য মনোবল নিয়ে সাহসী ক্রিকেট খেলা দলটি ভাসছে স্তুতির জোয়ারে।
  • পরিবর্তন ফিরিয়ে নাও, হোয়াটসঅ্যাপ: ভারতীয় প্রযুক্তি মন্ত্রণালয়
    ফেইসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপকে নিজ গোপনতা নীতি পরিবর্তন ফিরিয়ে নিতে অনুরোধ করেছে ভারতের প্রযুক্তি মন্ত্রণালয়। তাদের ভাষ্যে, নতুন গোপনতা নীতি ভারতীয় ব্যবহারকারীদের হাত থেকে বেছে নেওয়ার ক্ষমতা কেড়ে নিচ্ছে।
  • ৫ কোটি রুপি বোনাস পাচ্ছে ভারত দল
    অস্ট্রেলিয়ায় বীরোচিত পারফরম্যান্সে ইতিহাস গড়া ভারতীয় ক্রিকেট দলের জন্য আর্থিক পুরস্কারের ঘোষণা দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড বিসিসিআই।
  • ব্রিজবেন দুর্গ জয় করে ভারতের ইতিহাস
    রূপকথা? সে তো কতই হয়েছে ক্রিকেট। অবিশ্বাস্য, অসাধারণ, অভাবনীয়, এমন শব্দমালাও নানা সময়ে বসেছে কত জয়ের পাশে। কিন্তু ভারত যা করে দেখাল, তেমন কিছু কি আগে দেখেছে ক্রিকেট? রোমাঞ্চ-উত্তেজনায় ঠাসা সিরিজের ফয়সালা হলো শেষ ম্যাচের শেষ ঘণ্টায় শেষ সময়ে। বীরোচিত পারফরম্যান্সে ভারত রচনা করল নতুন ইতিহাস। পতন হলো অস্ট্রেলিয়ার ব্রিজবেন দুর্গের।
  • রোমাঞ্চকর শেষের অপেক্ষায় ব্রিজবেন টেস্ট
    চোট জর্জর খর্ব শক্তির দল নিয়েও অস্ট্রেলিয়ার বিপক্ষে সমানে-সমান লড়ছে ভারত। উজ্জ্বল করেছে বোর্ডার-গাভাস্কার ট্রফি ধরে রাখার সম্ভাবনা। অস্ট্রেলিয়ার সামনেও সুযোগ ট্রফি পুনরুদ্ধারের। ব্যাট-বলের তুমুল লড়াইয়ে রোমাঞ্চকর শেষের অপেক্ষায় দুই দলের লড়াই।
  • সুন্দর-শার্দুলের দৃঢ়তায় ভারতের স্বস্তির দিন
    নিয়মিত বিরতিতে উইকেট হারানোয় শঙ্কা জেগেছিল অল্পতে গুটিয়ে যাওয়ার। সেখান থেকে ভারতকে স্বস্তির দিন উপহার দিলেন ওয়াশিংটন সুন্দর ও শার্দুল ঠাকুর। লোয়ার মিডল অর্ডারের দুই ব্যাটসম্যানই তুলে নেন টেস্ট ক্যারিয়ারের প্রথম ফিফটি।
  • ইনজামামরা যখন বুঝেছিলেন দ্রাবিড় ‘স্পেশাল’
    রাহুল দ্রাবিড় যে বিশেষ একজন, গোটা ক্রিকেট দুনিয়া তা জানে। ক্যারিয়ারের উজ্জ্বল ছবিতেই সেটি ফুটিয়ে তুলেছেন এই ভারতীয় কিংবদন্তি। তবে ইনজামাম-উল-হক বলছেন, ক্যারিয়ারের শুরুতেই তারা দ্রাবিড়কে দেখে বুঝতে পেরেছিলেন, তিনি স্পেশাল।
  • রোহিতের ‘দায়িত্বজ্ঞানহীন’ শটে বিরক্ত গাভাস্কার
    দুই বল আগে মারলেন চার, এরপরই উইকেট ছেড়ে বেরিয়ে এসে উড়িয়ে মারার চেষ্টায় ধরা পড়লেন লং অনে। ব্রিজবেন টেস্টে রোহিত শর্মার এমন ব্যাটিংয়ে হতাশ ও বিরক্ত সুনিল গাভাস্কার। ভারতীয় ব্যাটিং কিংবদন্তির মতে, দায়িত্বজ্ঞানহীন শটে উইকেট বিলিয়ে এসেছেন অভিজ্ঞ এই ওপেনার।
  • ভারতকে লড়াইয়ে রাখলেন বোলাররা
    মার্নাস লাবুশেনের ব্যাটে পাওয়া দৃঢ় ভিত খুব একটা কাজে লাগাতে পারেনি অস্ট্রেলিয়া। দ্বিতীয় দিন ঘুরে দাঁড়িয়ে স্বাগতিকদের চারশ রানের নিচে থামিয়ে দিয়েছে ভারত। বৃষ্টি বিঘ্নিত দিনে ব্যবধান কিছুটা কমিয়েও এনেছে তারা।
  • অভিষেকে অনুজ্জ্বল টেন্ডুলকারের ছেলে
    ১৯৮৮ সালের ১০ ডিসেম্বর, রঞ্জি ট্রফিতে মুম্বাইয়ের হয়ে গুজরাটের বিপক্ষে ম্যাচ দিয়ে সিনিয়র ক্রিকেটে পা রেখেছিলেন শচিন টেন্ডুলকার। ৩২ বছর পর মুম্বাইয়ের হয়ে ম্যাচ দিয়েই বড়দের ক্রিকেটে আনুষ্ঠানিক পথচলা শুরু করলেন শচিনের ছেলে অর্জুন টেন্ডুলকার। ১৫ বছর বয়সী শচিন অভিষেক রাঙিয়েছিলেন চোখধাঁধানো সেঞ্চুরিতে। ২১ বছর বয়সী অর্জুন আলো ছড়াতে পারেননি প্রথম ম্যাচে।
  • অস্ট্রেলিয়ার ১০৩৩ উইকেটের বিপক্ষে ভারতের ১৩
    একের পর এক খেলোয়াড়ের চোটে ভারত দল যেন একটা হাসপাতাল। চোটের কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে চতুর্থ ও শেষ টেস্টে রবীন্দ্র জাদেজা, হনুমা বিহারি, রবিচন্দ্রন অশ্বিন ও জাসপ্রিত বুমরাহকে পায়নি সফরকারীরা। ব্রিজবেনে শুক্রবার শুরু হওয়া সিরিজ নির্ধারণী টেস্টে ভারতের হয়ে অভিষেক হয়েছে আরও দুজনের। তাতে ওলট-পালট হয়েছে রেকর্ডের পাতা।
  • ভারতের ক্যাচ মিসের মহড়ায় লাবুশেনের সেঞ্চুরি
    চোটে একের পর এক খেলোয়াড় হারিয়ে অনভিজ্ঞ বোলিং আক্রমণ নিয়েও অস্ট্রেলিয়াকে পরীক্ষায় ফেলেছিল ভারত। কিন্তু ফিল্ডারদের ব্যর্থতায় ব্রিজবেন টেস্টের প্রথম দিনে হতাশা সঙ্গী হয়েছে সফরকারীদের। মার্নাস লাবুশেনের সেঞ্চুরিতে শক্ত ভিত পেয়ে গেছে স্বাগতিকরা।
  • চোট-জর্জর ভারত, মাঠে নামতে তৈরি শেবাগ!
    একের পর এক ক্রিকেটারের চোটে ভারতীয় দল এখন যেন হাসপাতাল। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের শেষ টেস্টে ১১ জন মাঠে নামানোই দায়। ভারতীয় গ্রেট বিরেন্দর শেবাগ তাই মজা করে বলছেন, প্রয়োজন হলে তিনি খেলতে চলে যেতে পারেন অস্ট্রেলিয়ায়!
  • সিরাজ ও ভারতীয় দলের কাছে ওয়ার্নারের দুঃখপ্রকাশ
    সিডনি টেস্টে বর্ণবাদের শিকার হওয়া ভারতীয় ক্রিকেটারদের কাছে দুঃখপ্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার। দর্শকদের এমন আচরণ কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে মনে করেন তিনি।
  • সিরিজ শেষ জাদেজার
    চোটের হানায় জর্জর ভারতীয় দল আরেকটি ধাক্কা খেল। বাম হাতের বুড়ো আঙুলের চোটে বোর্ডার-গাভাস্কার ট্রফির চতুর্থ ও শেষ টেস্ট থেকে ছিটকে গেছেন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা।
  • রাহানের চোখে সেঞ্চুরির চেয়েও স্মরণীয় বিহারির ‘২৩’
    স্কোরকার্ডে লেখা থাকবে ২৩ রান করেছেন হনুমা বিহারি। তবে ইনিংসটির মাহাত্ম্য অজিঙ্কা রাহানের কাছে বিশেষ কিছু। সেঞ্চুরির চেয়েও এই ইনিংসকে বড় করে দেখছেন তিনি। চোট নিয়ে যেভাবে ব্যাট করেছেন বিহারি, তাতে ডানহাতি ব্যাটসম্যানের প্রশংসায় যেন ভাষা খুঁজে পাচ্ছেন না ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক।
  • পরিসংখ্যানে সিডনি টেস্টে ভারতের বীরত্ব
    চেতেশ্বর পুজারা ও রিশাব পান্তের দুর্দান্ত ব্যাটিংয়ের পর হনুমা বিহারি ও রবিচন্দ্রন অশ্বিনের চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় একরাশ হতাশা যোগ হয়েছে অস্ট্রেলিয়া শিবিরে। আর জয়ের সমতুল্য ড্র করে উচ্ছ্বাসে ভাসছে ভারত দল। সোমবার শেষ হওয়া চার ম্যাচ সিরিজের তৃতীয় টেস্টে অস্ট্রেলিয়ার দেওয়া ৪০৭ রানের লক্ষ্যে একসময় জয়ের সম্ভাবনাও জাগিয়েছিল ভারত। তবে ২২ রানের ব্যবধানে পান্ত ও পুজারাকে ফিরিয়ে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। সেখান থেকেই শুরু বিহারি-অশ্বিনের দৃঢ়তা; দুজনে কাটিয়ে দেয় ৪২.৪ ওভার। চতুর্থ ইনিংসে মোট ১৩১ ওভার পার করে দেয় ভারত।
  • কোহলি-আনুশকার ঘরে এলো কন্যা সন্তান
    সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন বিরাট কোহলি ও ভারতের জনপ্রিয় অভিনেত্রী আনুশকা শর্মার কোলজুড়ে এসেছে কন্যা সন্তান।
  • বিহারি-অশ্বিনের বীরত্বে ভারতের জয়ের সমান ড্র
    লোকে নাকি কেবল জয় আর পরাজয়ই মনে রাখে। হনুমা বিহারি আর রবিচন্দ্রন অশ্বিন এই কথায় এখন হয়তো দ্বিমত করবেন প্রবলভাবে! কোনো ড্রয়ে যখন মিশে থাকে দৃঢ়তা, লড়াই, স্কিল, নিবেদন আর চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা, সেই ড্র তখন হয়ে ওঠে আলোয় ভাস্বর। ছাপ রেখে যায় হৃদয়ে, দাগ কেটে রাখে ইতিহাসে। বিহারি ও অশ্বিনের বীরোচিত ব্যাটিংয়ে অস্ট্রেলিয়াকে হতাশ করে ভারত আদায় করে নিল তেমনই স্মরণীয় এক ড্র।
  • পান্ডিয়ার ‘দাদাগিরি’, অভিযোগ করে বিপদে হুডা
    বরোদা অধিনায়ক ক্রুনাল পান্ডিয়ার বিরুদ্ধে অভিযোগ তুলে উল্টো ফেঁসে যাওয়ার পথে সহ-অধিনায়ক দিপক হুডা। পান্ডিয়ার কাছ থেকে বাজে আচরণ পাওয়ার অভিযোগ তুলে সৈয়দ মুশতাক আলি ট্রফির বরোদা দল ছেড়ে চলে যান হুডা। কিন্তু বরোদা ক্রিকেট অ্যাসোসিয়েশন এখন শৃঙ্খলা ভঙ্গের দায়ে কাঠগড়ায় দাঁড় করিয়েছে হুডাকেই।
  • সিডনিতে আগেও এমন তিক্ত অভিজ্ঞতা হয়েছে: অশ্বিন
    সিডনি টেস্টে মাঠের লড়াই ছাপিয়ে উত্তাপ ছড়াচ্ছে ভারতীয় ক্রিকেটারদের বর্ণবাদের শিকার হওয়ার ঘটনা। এর মাঝেই অস্ট্রেলিয়ার দর্শকদের বিরুদ্ধে আরও বড় অভিযোগ তুলেছেন রবিচন্দ্রন অশ্বিন। এই অফ স্পিনারের দাবি, সিডনিতে আগেও দর্শকদের ‘জঘন্য আচরণের’ শিকার হয়েছে ভারতের খেলোয়াড়রা। এরকম ঘটনা বন্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার আহ্বান জানালেন তিনি।
  • ‘ক্রিকেটারদের সম্মান করতে না পারলে, মাঠে আসবেন না’
    সিডনি টেস্টে ভারতীয় ক্রিকেটারদের প্রতি দর্শকদের বর্ণবাদী আচরণের যে অভিযোগ উঠেছে, তার নিন্দা জানিয়েছেন ইরফান পাঠান। ক্ষুব্ধ হয়ে ভারতের সাবেক এই পেসার ওইসব দর্শকদের উদ্দেশে বললেন, ক্রিকেটারদের সম্মান না করতে পারলে মাঠে আসার প্রয়োজন নেই।
  • ভারতের অভিযোগে বের করে দেওয়া হলো দর্শক
    বর্ণবৈষম্যের বিরোধিতায় সোচ্চার যখন পুরো বিশ্ব, এই সময় অস্ট্রেলিয়া সফরে ভারতীয় ক্রিকেটারদের বর্ণবাদের শিকার হওয়ার অভিযোগ উঠেছে। সিডনি টেস্টের চতুর্থ দিন মোহাম্মদ সিরাজ তার সতীর্থ ও আম্পায়ারদের কাছে দর্শকদের একটি অংশের ‘বাজে মন্তব্যের’ বিষয়ে অভিযোগ করেন। এর প্রেক্ষিতে সিডনি ক্রিকেট গ্রাউন্ডের কয়েকজন দর্শককে স্টেডিয়াম থেকে বের করে দেওয়া হয়।
  • শেষ বেলার উইকেটে এগিয়ে অস্ট্রেলিয়া
    ক্যামেরন গ্রিন, মার্নাস লাবুশেন ও স্টিভেন স্মিথের তিন ফিফটিতে ভারতকে বড় লক্ষ্য দিয়েছে অস্ট্রেলিয়া। চারশ ছাড়ানো লক্ষ্য তাড়ায় শুরুটা ইতিবাচক করে সফরকারীরা। তবে শেষ বেলায় তাদের দুই ওপেনারকে ফিরিয়ে কিছুটা এগিয়ে গেছে টিম পেইনের দল।
  • শট খেলতে ভয় পাচ্ছিল পুজারা: বোর্ডার
    সিডনি টেস্টের প্রথম ইনিংসে ফিফটি করা চেতেশ্বর পুজারার ব্যাটিংয়ের ধরন পছন্দ হয়নি অ্যালান বোর্ডারের। সাবেক এই অস্ট্রেলিয়ান অধিনায়কের মনে হয়েছে, শট খেলতে যেন ভয় পাচ্ছিলেন পুজারা।
  •  কামিন্সের দাপটে বিপদে ভারত
    তিন বিভাগেই নিজেদের মেলে ধরে সিডনি টেস্টে নিয়ন্ত্রণ অনেকটাই মুঠোয় নিয়েছে অস্ট্রেলিয়া। প্যাট কামিন্সের দারুণ বোলিংয়ে নিয়েছে প্রায় শতরানের লিড। প্রথম ইনিংসের দুই নায়ক স্টিভেন স্মিথ ও মার্নাস লাবুশেন জমে গেছেন ক্রিজে। চোটে জেরবার ভারতকে বড় লক্ষ্য দেওয়ার পথে এগিয়ে গেছে টিম পেইনের দল।
  • বারবার স্মিথের রান আউট দেখবেন জাদেজা
    দারুণ বোলিংয়ে নেওয়া চার উইকেটের চেয়েও স্টিভেন স্মিথের রান আউট বেশি দাগ কেটেছে রবীন্দ্র জাদেজার মনে। এতটাই যে, স্মিথের আউটের দৃশ্য বারবার দেখতে চান ভারতের এই অলরাউন্ডার।
  • স্মিথের সেঞ্চুরির পর গিলের ঝলক
    টানা ১৪ ইনিংস সেঞ্চুরির সঙ্গে আড়ি, প্রথম টেস্ট সেঞ্চুরির পর থেকে এমন খরায় আর পড়েননি স্টিভেন স্মিথ। সিডনি টেস্ট শুরুর আগে সাবেক অস্ট্রেলিয়ান অলরাউন্ডার টম মুডি বললেন, “খাঁচাবন্দি সিংহ স্মিথ ঝাঁপিয়ে পড়তে প্রস্তত।” মুডির কথা স্মিথের কানে পৌঁছেছিল কিনা কে জানে। তবে ঠিকই ঝাঁপিয়ে পড়লেন তিনি, রান ক্ষুধা মিটিয়ে ছুঁড়লেন প্রবল হুঙ্কার! অস্ট্রেলিয়ার অভিজ্ঞ ব্যাটসম্যানের দারুণ সেঞ্চুরির দিনে নিজের প্রতিভার ঝলক দেখালেন ভারতের তরুণ ওপেনার শুবমান গিল।
  • ‘ভালো আছি’, হাসপাতাল থেকে ছাড়া পেয়ে সৌরভ
    বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হওয়ার পাঁচ দিন পর ছাড়া পেয়েছেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি। এখন তিনি ভালো আছেন বলে নিজেই জানিয়েছেন সাবেক এই ভারতীয় অধিনায়ক।
  • বৃষ্টিভেজা দিনে লাবুশেন-পুকোভস্কির দৃঢ়তা
    শঙ্কা উড়িয়ে খেললেন ডেভিড ওয়ার্নার। তবে দ্রুতই তাকে থামিয়ে দিলেন মোহাম্মদ সিরাজ। শুরুর সাফল্য অবশ্য ধরে রাখতে পারেনি ভারত। উইল পুকোভস্কি ও মার্নাস লাবুশেনের ফিফটিতে সিডনি টেস্টে শক্ত ভিত পেয়েছে অস্ট্রেলিয়া।
  • ‘শামি-ইশান্তরা থাকলে জবাব পেত না অস্ট্রেলিয়া’
    ভারতের খর্বশক্তির বোলিং আক্রমণের সামনেই যে অবস্থা, মূল বোলাররা থাকলে অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের কী অবস্থা হতো! এই প্রসঙ্গ তুলে ধরেই সাবেক ভারতীয় ব্যাটসম্যান গৌতম গম্ভির বললেন, এতটা নড়বড়ে অস্ট্রেলিয়ান ব্যাটিং লাইন-আপ তিনি জীবনে দেখেননি।
  • গাভাস্কার যখন ছিলেন ‘মুম্বাই ব্র্যাডম্যান’
    ‘লিটল মাস্টার’ নামেই বরাবর পরিচিত সুনিল গাভাস্কার। তবে একসময় নাকি তাকে বলা হতো ‘মুম্বাই ব্র্যাডম্যান!’ নিখুঁত টেকনিক আর দারুণ শৌর্যের প্রদর্শনীতে যখন সেঞ্চুরির পর সেঞ্চুরি উপহার দিচ্ছিলেন ছোটখাটো গড়নের এই ওপেনার, তখন তাকে এই নামে ডাকা হতো বলে জানালেন ভারতের কোচ ও সাবেক অলরাউন্ডার রবি শাস্ত্রি।
  • অভিষেক হচ্ছে সাইনির, ফিরছেন রোহিত
    সিডনি টেস্ট দিয়ে লাল বলের ক্রিকেটে অভিষেক হতে যাচ্ছে নবদিপ সাইনির। বোর্ডার-গাভাস্কার ট্রফির তৃতীয় টেস্টের একাদশে এই পেসারকে রেখেছে ভারত।
  • মাঠে নামার আগেই সিরিজ শেষ রাহুলের
    বোর্ডার-গাভাস্কার ট্রফির প্রথম দুই টেস্টে স্রেফ দর্শক হয়েই ছিলেন লোকেশ রাহুল। তৃতীয় টেস্টের একাদশে তিনি ছিলেন জোর বিবেচনায়, কিন্তু পরের দুই টেস্টেও তার খেলা হচ্ছে না। কবজির চোটে সিরিজ থেকে ছিটকে গেছেন ভারতীয় এই ব্যাটসম্যান।
  • ‘চিড়িয়াখানার প্রাণীর’ মতো থাকতে চান না ভারতীয় ক্রিকেটাররা
    গ্যালারিতে হাজার বিশেক দর্শক খেলা দেখছেন। অস্ট্রেলিয়ার নাগরিকরা মুক্ত জীবন কাটাচ্ছেন। তাহলে সফরের মাঝপথে ভারতীয় ক্রিকেটারদের কেন কোয়ারেন্টিনে থাকতে হবে হোটেলে? এই প্রশ্ন তুলে ভারতীয় দল বলছে, চিড়িয়াখানার প্রাণীর মতো করে থাকতে চান না তারা।
  • রেস্তোরাঁয় খাওয়ার পর আইসোলেশনে ভারতের ৫ ক্রিকেটার
    একটি ভিডিও প্রকাশের পর ক্রিকেট অস্ট্রেলিয়ার কোভিড প্রটোকল ভাঙার অভিযোগ উঠেছে পাঁচ ভারতীয় ক্রিকেটারের বিরুদ্ধে। রেস্তোরাঁয় খেতে যাওয়া রোহিত শর্মা, রিশাব পান্ত, শুবমান গিল, পৃথ্বী শ ও নবদিপ সাইনিকে রাখা হয়েছে আইসোলেশনে।
  • অসুস্থ হয়ে হাসপাতালে সৌরভ
    হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলিকে কলকাতার উডল্যান্ড হাসপাতালে ভর্তি করা হয়েছে।
  • টেস্টেও ভারতের সহ-অধিনায়ক রোহিত
    অস্ট্রেলিয়ায় দলের সঙ্গে যোগ দেওয়ার পরপরই নতুন দায়িত্ব পেলেন রোহিত শর্মা। ওয়ানডে, টি-টোয়েন্টির পর এবার টেস্টেও ভারতের সহ-অধিনায়ক করা হয়েছে তাকে। বোর্ডার-গাভাস্কার ট্রফির বাকি দুই টেস্টে ভারপ্রাপ্ত অধিনায়ক অজিঙ্কা রাহানের সহকারী এই ওপেনার।
  • সিরাজকে অভিষিক্ত মনেই হয়নি টেন্ডুলকারের
    অস্ট্রেলিয়ান পেসারদের গতিময় শর্ট বলের বিপক্ষে শুবমান গিলের ভয়ডরহীন ব্যাটিং, প্রথম থেকে মোহাম্মদ সিরাজের বুদ্ধিদীপ্ত বোলিং; দারুণ মনে ধরেছে শচিন টেন্ডুলকারের। অভিষেকেই নিজেদের পরিকল্পনাকে বাস্তবে রূপ দেওয়া দুই উত্তরসূরির পারফরম্যান্সে মুগ্ধ ভারতের এই ব্যাটিং কিংবদন্তি।
  • এবার উমেশকে হারাল ভারত
    চোটের হানায় জর্জরিত ভারতের পেস আক্রমণ। মোহাম্মদ শামির পর এবার উমেশ যাদবকেও হারাল দলটি। অস্ট্রেলিয়ার বিপক্ষে বাকি দুই টেস্ট থেকে ছিটকে গেছেন ডানহাতি এই পেসার।
  • রাহানের পুরস্কার ভারতীয়দের মুখের হাসি
    এমনিতে পাদপ্রদীপের আলো তেমনভাবে পড়ে না অজিঙ্কা রাহানের ওপর। তিনি খুব একটা উপভোগও করেন না। সেই রাহানেকে ঘিরেই এখন সবটুকু আলো। দুর্দান্ত ব্যাটিং ও নেতৃত্ব দিয়ে স্তুতির জোয়ারে ভাসছেন ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক। তবে রাহানের নিজের কাছে সবচেয়ে বড় প্রাপ্তি, ভারতীয়দের মুখে হাসি ফোটাতে পারা।
  • ‘৩৬’ পেছনে ফেলে ভারতের স্মরণীয় জয়
    ধ্বংসস্তুপ থেকে ঘুরে দাঁড়ানোর ইতিহাস ক্রিকেটে কম নেই। গৌরবময় সেই আখ্যানগুলোয় এবার যোগ হলো নতুন এক অধ্যায়। আগের টেস্টে ৩৬ রানে গুটিয়ে যাওয়ার দুঃসহ অভিজ্ঞতা আর প্রবল সমালোচনার আঘাত যখন সঙ্গী, দলে নেই নিয়মিত অধিনায়ক ও দলের সেরা দুই পেসার, ম্যাচ চলার সময় আরেক পেসারকে হারানো, এত সব প্রতিবন্ধকতা মাড়িয়ে, প্রচণ্ড মানসিক শক্তি, প্রতিজ্ঞা, স্কিল আর প্রবল তাড়নার প্রতিফলন ফুটিয়ে তুলে ভারত পেল অসাধারণ এক জয়।
  • আবার ব্যর্থ স্মিথ, বিপদে অস্ট্রেলিয়া
    শেষ ৫ উইকেট দ্রুত তুলে নিয়ে ঘুরে দাঁড়িয়েছিল অস্ট্রেলিয়া। তবে দারুণ বোলিংয়ে আবার নিয়ন্ত্রণ মুঠোয় নিয়েছে ভারত। উজ্জ্বল করেছে মেলবোর্ন টেস্ট জিতে সমতা ফেরানোর সম্ভাবনা।
  • ‘কোহলি অধিনায়ক থাকবে যতদিন সে চায়’
    সীমিত ওভারের ক্রিকেটে বিরাট কোহলির নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠছে বেশ কিছুদিন ধরেই। এবার আতশ কাঁচের নিচে পড়েছে তার টেস্ট অধিনায়কত্বও। তবে অস্ট্রেলিয়ান কিংবদন্তি রিকি পন্টিংয়ের ধারণা, কোহলি নিজে থেকে না চাইলে তাকে অধিনায়কত্ব থেকে সরানো হবে না।
  • দশকসেরা টেস্ট দলের নেতৃত্বে কোহলি, টি-টোয়েন্টির ধোনি
    আইসিসির দশকসেরা ওয়ানডে একাদশের পাশাপাশি টি-টোয়েন্টিতেও নেতা হিসেবে বেছে নেওয়া হয়েছে মহেন্দ্র সিং ধোনিকে। আর টেস্ট অধিনায়ক করা হয়েছে বিরাট কোহলিকে।
  • রাহানের সেঞ্চুরিতে বড় লিডের পথে ভারত
    আগের টেস্টে ৩৬ রানে গুটিয়ে যাওয়ার দুঃস্বপ্ন ছাই চাপা দিয়ে ঘুরে দাঁড়িয়েছে ভারত। অস্ট্রেলিয়াকে দুইশর নিচে থামিয়ে আজিঙ্কা রাহানের দারুণ সেঞ্চুরিতে বক্সিং ডে টেস্টে বড় লিডের পথে রয়েছে দলটি।
  • ৪০ বছর বয়সে বিশ্বকাপ খেলার স্বপ্ন দেখছেন শ্রীশান্থ
    ৩৭ বছর বয়সে শুরু হতে যাচ্ছে ক্যারিয়ারের নতুন অধ্যায়। ৭ বছরের বিরতির পর ঘরোয়া ক্রিকেটে খেলতে পারলেও তা হবে অনেক বড় ব্যাপার। কিন্তু শান্থাকুমারন শ্রীশান্ত তৃপ্ত নন এতেই। ভারতীয় এই পেসার দেখছেন প্রায় অবিশ্বাস্য এক স্বপ্ন। ২০২৩ বিশ্বকাপে ভারতের হয়ে খেলতে চান তিনি, এমনকি জিততে চান বিশ্বকাপের শিরোপাও!
  • প্রথম দিনে বুমরাহ-অশ্বিনের দাপট
    প্রথম টেস্টে বাজে হারের পর ভারতীয় ক্রিকেটারদের চোখেমুখে ছিল ঘুরে দাঁড়ানোর তীব্র প্রচেষ্টা। জাসপ্রিত বুমরাহ, রবিচন্দ্রন অশ্বিনের দুর্দান্ত বোলিংয়ের সঙ্গে তাদের ফিল্ডিংয়েও ফুটে ওঠে সেটি। অস্ট্রেলিয়াকে প্রথম ইনিংসে দুইশর নিচে থামিয়ে বক্সিং ডে টেস্টে আপাতত ভালো অবস্থানে সফরকারীরা।
  • ‘ঋদ্ধিমানের সঙ্গে অন্যায় হয়েছে, পান্তের সঙ্গেও’
    প্রথম টেস্টে ঋদ্ধিমান সাহাকে দলে নেওয়ার পর সমালোচনা হয়েছিল বেশ। দ্বিতীয় টেস্টে তাকে বাদ দিয়ে রিশাভ পান্তকে নেওয়াতেও আলোচনা থেমে নেই। গৌতম গম্ভিরের কণ্ঠ এই প্রসঙ্গে বেশ উচ্চকিত। সাবেক ভারতীয় ব্যাটসম্যানের মতে, দুই কিপারের প্রতিই সুবিচার করছে না ভারতের টিম ম্যানেজমেন্ট।
  • কোহলিকে ‘সরি’ বলেছিলেন রাহানে
    দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে অলআউট হওয়ার পর আড়ালে চলে গেছে বাকি সবকিছু। কিন্তু অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টে ভারতের প্রথম ইনিংসেও ছিল আলোচিত এক ঘটনা। অজিঙ্কা রাহানের সঙ্গে ভুল বোঝাবুঝিতে বিরাট কোহলির রান আউট বেশ আলোচনার খোরাক জুগিয়েছিল। রাহানে জানালেন, দিনের খেলা শেষে তিনি দুঃখপ্রকাশ করেছিলেন কোহলির কাছে।
  • মেলবোর্নে গিল-সিরাজের টেস্ট অভিষেক
    অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক হতে যাচ্ছে শুবমান গিল ও মোহাম্মদ সিরাজের। বোর্ডার-গাভাস্কার ট্রফির দ্বিতীয় ম্যাচের একাদশে এই দুইজনকে রেখেছে ভারত।
  • ‘অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের ৩০ ভাগ ওয়ার্নার, ৩০ ভাগ স্মিথ’
    ৩৬ রানের দুঃস্বপ্নের পর অস্ট্রেলিয়া সফরে ভারতকে নিয়ে সুখস্বপ্ন দেখার লোক খুব একটা নেই। তবে ব্যতিক্রমীদের ছোট্ট দলে আছেন কৃষ্ণমাচারি শ্রীকান্ত। ভারতের সাবেক এই ব্যাটসম্যান ও একসময়কার প্রধান নির্বাচকের মতে, অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইন আপ খুব ভালো নয়, যেটা কাজে লাগাতে পারে ভারত।
  • আইপিএলে ১০ দলের অনুমতি
    আইপিএলে নতুন দল যোগ করার আলোচনা চলছিল বেশ কিছু দিন। অবশেষে এলো চূড়ান্ত সিদ্ধান্ত। ভারতের ঘরোয়া এই টি-টোয়েন্টি টুর্নামেন্টের পঞ্চদশ আসর থেকে মাঠে দেখা যাবে ১০ দলের লড়াই।
  • মেলবোর্নে ভারতকে উড়িয়ে দেবে অস্ট্রেলিয়া: ওয়ার্ন
    অ্যাডিলেইডে চরম ব্যর্থতার পর মানসিকভাবে বিপর্যস্ত ভারত, মনে করছেন শেন ওয়ার্ন। মেলবোর্নে তাই অস্ট্রেলিয়াকে অনেকটা এগিয়ে রাখছেন তিনি। কিংবদন্তি লেগ স্পিনারের মতে, বক্সিং ডে টেস্টেও সফরকারীদের স্রেফ উড়িয়ে দিবে টিম পেইনের দল।
  • ‘কোহলি ছুটি পেলে নাটরাজন কেন নয়’, প্রশ্ন গাভাস্কারের
    সন্তান জন্মের সময় স্ত্রীর পাশে থাকতে ছুটি পেয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। অথচ থাঙ্গারাসু নাটরাজন নভেম্বরের শুরুতে বাবা হলেও এখনও দেখতে পারেননি সন্তানের মুখ। এই পেসারকে অস্ট্রেলিয়াতে থেকে যেতে হয়েছে স্রেফ নেট বোলার হিসেবে। ভারতের টিম ম্যানেজমেন্ট এভাবেই বৈষম্যমূল্যক আচরণ করছে বলে অভিযোগ করলেন সুনিল গাভাস্কার। এমনকি রবিচন্দ্রন অশ্বিনের মতো সিনিয়র ক্রিকেটারও টিম ম্যানেজমেন্টের দ্বৈত নীতির শিকার বলে মনে করেন ভারতের কিংবদন্তি এই ব্যাটসম্যান।
  • করোনাবিধি ভেঙে গ্রেপ্তার রায়না
    নিজের ভুলে উটকো ঝামেলায় জড়ালেন সাবেক ভারতীয় ব্যাটসম্যান সুরেশ রায়না। কোভিড-১৯ বিধি ভেঙে মুম্বাই পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছিলেন তিনি। পরে অবশ্য জামিনে মুক্তি পেয়েছেন।
  • ভারতকে ৪-০ এড়ানোর পথ দেখালেন গাভাস্কার
    চার ম্যাচের সিরিজের কেবল একটি শেষ হয়েছে। এর মধ্যেই আলোচনা শুরু হয়ে গেছে হোয়াইটওয়াশ নিয়ে। প্রথম টেস্টে ভারত ৩৬ রানে গুটিয়ে যাওয়ার পর পরের ম্যাচগুলিতেও তাদের ভবিষ্যৎ নিয়ে ভারতীয় ক্রিকেটে চলছে নানা শঙ্কা। কিংবদন্তি ব্যাটসম্যান সুনিল গাভাস্কার অবশ্য বলছেন, এখান থেকে ঘুরে দাঁড়ানো সম্ভব। সেটির পথও বাতলে দিলেন তিনি।
  • ভারতকে বার্নসের হুঁশিয়ারি
    অ্যাডিলেইড টেস্টে ভারতকে স্রেফ উড়িয়ে দেওয়া অস্ট্রেলিয়া পরের ম্যাচেও একই পারফরম্যান্স করতে আত্মবিশ্বাসী। দলটির ওপেনার জো বার্নস সফরকারীদের একপ্রকার হুঁশিয়ার করে দিয়েছেন। জানিয়েছেন, মেলবোর্নেও আগের টেস্টের পুনরাবৃত্তি করার সামর্থ্য আছে তাদের।
  • গাভাস্কারের চোখে ‘নিরুপায়’ ছিল ভারত
    বিরাট কোহলিদের সৌজন্যে ভারতের হয়ে টেস্টে সর্বনিম্ন সংগ্রহের বিব্রতকর রেকর্ড থেকে মুক্তি মিলেছে সুনিল গাভাস্কারদের। ৪৬ বছর আগের অভিজ্ঞতা থেকে গাভাস্কার উপলব্দি করতে পারছেন এখনকার অবস্থা। উত্তরসূরিদের চেষ্টায় কমতি দেখছেন না ভারতীয় ব্যাটিং কিংবদন্তি। জানিয়েছেন, ইংল্যান্ডের বিপক্ষে যেমন নিরুপায় ছিলেন তারা, এবার অস্ট্রেলিয়ায় সেটিই হয়েছে।
  • কোহলির কাঠগড়ায় ব্যাটসম্যানদের মানসিকতা
    প্রথম ধাপে এগিয়ে থাকা ভারত দ্বিতীয় ইনিংসে মুখ থুবড়ে পড়ল অস্ট্রেলিয়ান দুই পেসারের সামনে। নিজেদের টেস্ট ইতিহাসের সর্বনিম্ন রানে অলআউটের এই বিব্রতকর অভিজ্ঞতার জন্য দলের ব্যাটসম্যানদের মানসিকতাকে দুষছেন বিরাট কোহলি। ভারত অধিনায়কের মতে, রান তোলার লক্ষ্যই কাল হয়েছে তাদের জন্য।
  • ভারতকে গুঁড়িয়ে অস্ট্রেলিয়ার অনায়াস জয়
    গোলাপি বলে জশ হেইজেলউড ও প্যাট কামিন্সের দুর্দান্ত বোলিংয়ে ভারত তাদের টেস্ট ইতিহাসে সর্বনিম্ন ৩৬ রানে গুটিয়ে যাওয়ার পর ম্যাচের ফল নিয়ে অনিশ্চয়তার বাকি ছিল সামান্যই। প্রথম সেশনের সেই নাটকীয়তার পর তিন দিনেই দিবা-রাত্রির টেস্ট জিতে নিয়েছে অস্ট্রেলিয়া।
  • ৩৬ রানেই শেষ ভারত
    গোলাপি বলে জশ হেইজেলউড ও প্যাট কামিন্সের দুর্দান্ত বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেনি ভারত। টেস্টে নিজেদের ইতিহাসে সর্বনিম্ন ৩৬ রানে গুটিয়ে গেছে বিরাট কোহলির দল।
  • গোলাপি বলে ভারত-অস্ট্রেলিয়ার জমজমাট লড়াই
    মন্থর, একটু বাড়তি বাউন্স থাকা উইকেটে সারা দিন দারুণ বোলিং করে গেলেন অস্ট্রেলিয়ার বোলাররা। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞতায় জবাব দিলেন ভারতীয় ব্যাটসম্যানরা। গোলাপি বলের টেস্টের প্রথম দিনে অ্যাডিলেইডে দেখা গেল ব্যাট-বলের জমজমাট লড়াই।
  • কোভিড বদলে দিয়েছে কোহলির ক্রিকেট দর্শন
    কোভিড মহামারীর বছরে বদলে গেছে অনেকর জীবন। বদলেছে চারপাশ। পরিবর্তন এসেছে অনেকের মনোজগতেও। বিরাট কোহলি যেমন উপলব্ধি করেছেন ক্রিকেটের একটি বাস্তবতা। নিজের আগ্রাসী রূপ মেলে ধরতে কখনোই পিছপা হন না যিনি, সেই কোহলির কাছেই এখন অতি আগ্রাসী হওয়াকে মনে হচ্ছে অর্থহীন।
  • ম্যাচের আগের দিনই ভারতের একাদশ ঘোষণা
    অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে ভারত দলের কয়েকটি পজিশন নিয়ে কদিন ধরে চলছিল আলোচনা। প্রথম ম্যাচের আগের দিন হুট করে একাদশ ঘোষণা করে সবকিছুর রাশ টেনে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই।
  • ওয়ার্নের প্রিয় তিনের একজন ‘রকস্টার’ পান্ডিয়া
    ব্যাট হাতে সাম্প্রতিক পারফরম্যান্সে স্তুতির জোয়ারে ভাসছেন হার্দিক পান্ডিয়া। তবে এবার যার প্রশংসা পেলেন এই ভারতীয় ক্রিকেটার, সেটা নিশ্চয়ই তার কাছে হবে বিশেষ কিছু। গোটা ক্রিকেট দুনিয়ায় যার ভক্তের অভাব নেই, সেই শেন ওয়ার্ন নিজেই বড় ভক্ত পান্ডিয়ার!
  • টেস্ট র‍্যাঙ্কিংয়ে অবনতি উইলিয়ামসনের
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্ট না খেলায় র‍্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে কেন উইলিয়ামসনের। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের ‍র‍্যাঙ্কিংয়ে এক ধাপ নিচে নেমে গেছেন নিউ জিল্যান্ড অধিনায়ক, আছেন তিনে।
  • ফিটনেস পরীক্ষায় উতরে অস্ট্রেলিয়া যাচ্ছেন রোহিত
    বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট একাডেমিতে ফিটনেস পরীক্ষায় উতরে গেছেন রোহিত শর্মা। দলের সঙ্গে যোগ দিতে অস্ট্রেলিয়া যাওয়ার ছাড়পত্রও পেয়েছেন ভারতীয় ওপেনার। 
  • সর্বকনিষ্ঠ টেস্ট কিপার এবার নতুন দায়িত্বে
    খেলোয়াড়ি জীবনের ইতি টানার একদিন পরই নতুন এক দায়িত্ব পেয়ে গেলেন পার্থিব প্যাটেল। টেস্ট ইতিহাসের সর্বকনিষ্ঠ উইকেট-কিপার মুম্বাই ইন্ডিয়ান্সের জন্য খুঁজে বের করবেন নতুন প্রতিভা। আইপিএলের সফলতম দলটির ‘ট্যালেন্ট স্কাউট’ হিসেবে নিয়োগ পেয়েছেন তিনি।
  • ভারতে ইংল্যান্ডের গোলাপি বলে টেস্ট
    শ্রীলঙ্কার পর এবার ভারত সফরের সূচিও চূড়ান্ত হয়েছে ইংল্যান্ডের। এবারই প্রথমবারের মতো ভারতে দিবা-রাত্রির টেস্ট খেলবে তারা।
  • ‘কিপিংয়ে ধোনি নেই বলে ভুগছে ভারতীয় স্পিনাররা’
    মহেন্দ্র সিং ধোনির মতো একজন না থাকলে অনেক ভাবেই তার শূন্যতা বোধ হতে পারে। তবে কিরন মোরে তুলে ধরলেন কৌতূহল জাগানিয়া একটি দিক। ভারতের সাবেক এই কিপার ও সাবেক প্রধান নির্বাচকের মতে, ধোনি কিপিংয়ে না থাকাতে কমে গেছে ভারতীয় স্পিনারদের কার্যকারিতা!
  • ‘ভারতের সমস্যার সমাধান পান্ত’
    অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি সিরিজ জিতলেও ভারতের একটি ঘাটতির জায়গা চোখে পড়ছে টম মুডির। বিরাট কোহলির দলের মিডল অর্ডারে সমস্যা দেখছেন অস্ট্রেলিয়ান এই কোচ ও সাবেক অলরাউন্ডার। তার মতে, এই সমস্যার সমাধান হতে পারেন রিশাভ পান্ত।
  • ক্রিকেটকে বিদায় বললেন পার্থিব
    দুই বছর ধরে জাতীয় দলের বাইরে। খেলা চালিয়ে যাচ্ছিলেন ঘরোয়া ক্রিকেটে। এবার অবসরের সিদ্ধান্ত নিয়ে নিলেন পার্থিব প্যাটেল। সব ধরনের ক্রিকেটকে বিদায় বলে দিলেন ভারতের এই কিপার-ব্যাটসম্যান।
  • হেরে যাওয়া ম্যাচে ভারতের শাস্তি
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সীমিত ওভারের সিরিজে আরও একবার শাস্তি পেল ভারত। তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে মন্থর ওভার রেটের জন্য জরিমানা করা হয়েছে বিরাট কোহলির দলকে।
  • নিজের সিরিজ সেরার ট্রফি নাটরাজনকে দিলেন পান্ডিয়া
    আনুষ্ঠানিকভাবে সিরিজের সেরা হার্দিক পান্ডিয়া। তবে তার নিজের চোখেই সেরা আরেকজন! অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ম্যান অব দা সিরিজ ট্রফি থাঙ্গারাসু নাটরাজনের হাতে তুলে দিয়ে পান্ডিয়া বলছেন, ‘তুমিই যোগ্য ভাই!’
  • কোহলিকে থামিয়ে হোয়াইটওয়াশ এড়াল অস্ট্রেলিয়া
    ভারতের জয়ের আশা বেঁচে ছিল বিরাট কোহলির ব্যাটে। দুর্দান্ত খেলতে থাকা এই ব্যাটসম্যানকে থামিয়ে ম্যাচ নিজেদের দিকে ঘুরিয়ে দিলেন অ্যান্ড্রু টাই। রোমাঞ্চ ছড়ানো ম্যাচটি শেষ পর্যন্ত জিতে নিল অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টি সিরিজে এড়াল হোয়াইটওয়াশ।
  • কোহলির আগামী ৫ বছরের ভরসা পান্ডিয়া
    চোটের কারণে অলরাউন্ড ভূমিকা আপাতত বাদ। তবে অস্ট্রেলিয়া সফরে ব্যাট হাতেই ম্যাচের পর ম্যাচ ভারতের নায়ক হার্দিক পান্ডিয়া। তার দুর্দান্ত ব্যাটিংয়ে মুগ্ধ অধিনায়ক বিরাট কোহলি বলছেন, আগামী ৪-৫ বছর পান্ডিয়ার ওপর ভরসা রাখতে পারে ভারত।
  • পান্ডিয়ার ঝড়ে সিরিজ ভারতের
    লক্ষ্য দুইশর কাছাকাছি। শিখর ধাওয়ান করলেন দারুণ ফিফটি, কার্যকর ইনিংস খেললেন বিরাট কোহলি, শেষে ঝড়ো ব্যাটিংয়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়লেন হার্দিক পান্ডিয়া। এক ম্যাচ বাকি থাকতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতল ভারত। 
  • রোহিত নয়, কোহলিকেই চান লক্ষণ-কুম্বলে
    রোহিত শর্মা দারুণ অধিনায়ক, কিন্তু বিরাট কোহলিও তো দুর্দান্ত! ভিভিএস লক্ষণ ও অনিল কুম্বলের ভাবনা এমনই। ভালো বিকল্প থাকা মানেই পরিবর্তন জরুরি, তা মনে করেন না ভারতের দুই সাবেক ক্রিকেটার। কোহলির জায়গায় রোহিতকে নেতৃত্বে আনার কোনো প্রয়োজন দেখছেন না এই দুই গ্রেট।
  • হেলমেটে বল লেগে সিরিজ শেষ জাদেজার
    হেলমেটে বল লাগার পর প্রথম টি-টোয়েন্টির মাঝপথে ছিটকে গিয়েছিলেন রবীন্দ্র জাদজা। এবার সিরিজের বাইরেও চলে গেলেন তিনি। টি-টোয়েন্টি সিরিজে আর দেখা যাবে না এই অলরাউন্ডারকে। তার বদলে ভারতের টি-টোয়েন্টি স্কোয়াডে যুক্ত করা হয়েছে পেসার শার্দুল ঠাকুরকে।
  • একাদশে না থেকেও ভারতকে জেতালেন চেহেল
    একাদশে জায়গা পাননি যুজবেন্দ্র চেহেল। ম্যাচের অর্ধেক পর্যন্তও তিনি ছিলেন বাইরের একজন। কিন্তু ব্যাটিংয়ের সময় রবীন্দ্র জাদেজার হেলমেটে বল লাগায় আচমকাই সুযোগ এলো চেহেলের সামনে। কনকাশন বদলি হিসেবে মাঠে নেমে এই লেগ স্পিনার হয়ে গেলেন ভারতের জয়ের নায়ক!
  • কোহলির দীর্ঘতম সেঞ্চুরি খরা
    মিচেল সোয়েপসনকে ফিরতি ক্যাচ দিয়ে ৯ রানেই বিদায়। সেঞ্চুরিবিহীন আরেকটি ইনিংস। বিরাট কোহলি পেলেন অনাকাঙ্ক্ষিত এক নতুন স্বাদ। আন্তর্জাতিক ক্যারিয়ারে এমন সেঞ্চুরি খরা আগে কখনও আসেনি কোহলির।
  • ম্যাক্সওয়েলের ঝড় থামিয়ে হোয়াইটওয়াশ এড়াল ভারত
    বারবার রং পাল্টানো ম্যাচে দলকে টানছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। আরেকটি বিস্ফোরক ইনিংসে সহজ করে ফেলেছিলেন সমীকরণ। দারুণ এক ডেলিভারিতে তাকে বোল্ড করে ম্যাচের মোড় ঘুরিয়ে দিলেন জাসপ্রিত বুমরাহ। রোমাঞ্চকর লড়াইয়ে অস্ট্রেলিয়াকে হারিয়ে হোয়াইটওয়াশ এড়াল ভারত।
  • টেন্ডুলকারকে ছাড়িয়ে ১২ হাজারে দ্রুততম কোহলি
    আরও একটি মাইলফলকে অনেকটা ব্যবধানে শচিন টেন্ডুলকারকে পেছনে ফেললেন বিরাট কোহলি। কিংবদন্তি ভারতীয় ব্যাটসম্যানকে ছাড়িয়ে ওয়ানডেতে দ্রুততম ১২ হাজার রানের রেকর্ড নিজের করে নিলেন ভারতের এখনকার অধিনায়ক।
  • স্মিথকে আউটের পথ দেখালেন হরভজন
    সফরের আগে থেকেই উত্তরসূরিদের নানা পরামর্শ দিচ্ছেন ভারতের সাবেক ক্রিকেটাররা। স্টিভেন স্মিথকে কীভাবে আউট করা যায়, এর পথ দেখিয়েছেন ব্যাটিং কিংবদন্তি শচিন টেন্ডুলকারসহ অনেকেই। কোনো কিছুতেই কাজ হয়নি, ভারতীয় বোলারদের শাসন করেই চলেছেন স্মিথ। বরং হয়ে উঠেছেন আরও ভয়ঙ্কর। এবার তাকে দ্রুত ফেরানোর আরেকটি উপায় বললেন হরভজন সিং।
  • কোহলির অধিনায়কত্ব মাথায় ঢুকছে না গম্ভিরের
    কিছুদিন ধরেই টি-টোয়েন্টিতে বিরাট কোহলির নেতৃত্বের তীব্র সমালোচনা করে আসছেন গৌতম গম্ভির। এবার সাবেক এই ভারতীয় ব্যাটসম্যানের মনে হচ্ছে, ওয়ানডে ক্রিকেটে টি-টোয়েন্টির মতো অধিনায়কত্ব করছেন কোহলি। গম্ভির বুঝেই উঠতে পারছেন না কোহলির ভাবনার ধরন।
  • স্মিথের সেঞ্চুরিতে ভারতকে হারিয়ে সিরিজ অস্ট্রেলিয়ার
    ভারতের বিপক্ষে যেন অপ্রতিরোধ্য হয়ে উঠেছেন স্টিভেন স্মিথ। টানা পাঁচ ইনিংসে পঞ্চাশ ছোঁয়া ইনিংস, শেষ তিনটিতে সেঞ্চুরি। তার বিস্ফোরক সেঞ্চুরিতে আবারও রান পাহাড় গড়ার পর বোলারদের মিলিত অবদানে সিরিজ জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। 
  • ‘ঋদ্ধিমানের তুলনীয় কেউ নেই’
    টেস্টে ভারতের উইকেটকিপার হিসেবে ঋদ্ধিমান সাহার সঙ্গে তুলনায় আসার মতো কাউকে দেখেন না পার্থিব প্যাটেল। সীমিত ওভারের ক্রিকেটে অবশ্য লোকেশ রাহুলকেই উপযুক্ত মানছেন পার্থিব।
  • ধোনির অভাব টের পাবে ভারত: হোল্ডিং
    তারকা সমৃদ্ধ ভারতের ব্যাটিং লাইন-আপে একজন ফিনিশারের অভাব দেখছেন মাইকেল হোল্ডিং। তার মতে, রান তাড়ায় ছয় কিংবা সাতে মহেন্দ্র সিং ধোনির মতো কাউকে প্রয়োজন দলটির। ক্যারিবিয়ান কিংবদন্তি এই পেসারের ধারণা, ভারত খুব ভালো করেই টের পাবে ধোনির অনুপস্থিতি।
  • কোহলিদের জরিমানা
    অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে যাওয়া প্রথম ওয়ানডেতে মন্থর ওভার রেটের কারণে শাস্তি পেয়েছে ভারত। জরিমানা করা হয়েছে বিরাট কোহলির দলকে।
  • খরুচে বোলিংয়ের রেকর্ডে নিজেকে ছাড়ালেন চেহেল
    নিজেকে ছাড়িয়ে যাওয়া মানে সবসময় কেবল এগিয়ে যাওয়াই নয়। যুজবেন্দ্র চেহেলের ক্ষেত্রে যেমনটি হলো! খরুচে বোলিংয়ের রেকর্ডে নিজেকেই ছাড়িয়ে ভারতীয় লেগ স্পিনার পেলেন তেতো স্বাদ।
  • ফিঞ্চ-স্মিথের সেঞ্চুরিতে ভারতকে হারাল অস্ট্রেলিয়া
    অস্ট্রেলিয়ান আন্তর্জাতিক মৌসুমের শুরুর দিন। ধারণক্ষমতার অর্ধেক হলেও মাঠে ফিরল দর্শক। সব মিলিয়ে সিডনি ক্রিকেট মাঠে উৎসবের আবহ। সেই উৎসব আরও রঙিন হয়ে উঠল অস্ট্রেলিয়ানদের দাপুটে ক্রিকেটের বর্ণিল ছটায়। দুর্দান্ত সেঞ্চুরি উপহার দিলেন অ্যারন ফিঞ্চ, স্টিভেন স্মিথ মাতালেন ঝড়ো সেঞ্চুরিতে। রানের পাহাড় গড়ে ভারতকে হারাল অস্ট্রেলিয়া।
  • ছিটকে গেলেন ইশান্ত, অনিশ্চিত রোহিত
    চোট কাটিয়ে উঠলেও ম্যাচ ফিটনেস পেতে সময় লাগবে আরও। অস্ট্রেলিয়া সফরে তাই যেতে পারছেন না ভারতের অভিজ্ঞ পেসার ইশান্ত শর্মা। রোহিত শর্মাকে নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে ১১ ডিসেম্বর।
  • রোহিতের চোট নিয়ে ধোঁয়াশায় বিরক্ত কোহলি
    রোহিত শর্মার চোট-সমস্যা নিয়ে নানামুখী গুঞ্জনে এত দিন চুপ থাকা বিরাট কোহলি অবশেষে মুখ খুললেন। দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যানের ফিটনেস ঘিরে লম্বা সময় ধরে থাকা ধোঁয়াশায় বেশ বিরক্ত ভারত অধিনায়ক।
  • স্মিথকে ঘায়েলের পথ বাতলে দিলেন টেন্ডুলকার
    স্টিভেন স্মিথের অপ্রথাগত ব্যাটিংয়ে বোলাররা লাইন-লেংথে গড়বড় করে ফেলেন প্রায়ই। শর্ট বলে খানিকটা যে দুর্বলতা ছিল, ভারত সিরিজের আগে সেই জায়গায়ও নিজেকে প্রস্তুত বলে তিনি দিয়েছেন হুঙ্কার। তবে শচিন টেন্ডুলকার খুঁজে বের করেছেন এই অস্ট্রেলিয়ানকে ঘায়েল করার পথ। ভারতীয় ব্যাটিং কিংবদন্তি মনে করছেন, চতুর্থ ও পঞ্চম স্টাম্পের মাঝে বল করেই কেবল স্মিথকে বিপাকে ফেলা সম্ভব।
  • ‘কোহলি খারাপ নয়, তবে রোহিত তার চেয়ে ভালো’
    রঙিন পোশাকে ভারতের নেতৃত্বের বদলের দাবিতে কিছুদিন ধরেই উচ্চকিত গৌতম গম্ভির কণ্ঠ তুললেন আরেকবার। বিরাট কোহলিকে তিনি খারাপ অধিনায়ক মনে করেন না। তবে সাবেক এই ওপেনারের মতে, কোহলির চেয়ে রোহিত ঢের ভালো অধিনায়ক।
  • ভারত দলে সূর্যকুমার না থাকায় অবাক লারা
    দুর্দান্ত একটি আইপিএল আসর কাটিয়েছেন সূর্যকুমার যাদব। কিন্তু জাতীয় দলের নির্বাচকদের আস্থা অর্জন করতে পারেননি ভারতীয় এই ব্যাটসম্যান। ভারতের অস্ট্রেলিয়া সফরের দলে তার অনুপস্থিতি বেশ অবাক করেছে ব্রায়ান লারাকে। সাদা বলের সিরিজের দলে এই ব্যাটসম্যানকে না রাখার কারণ ঠিক বুঝে উঠতে পারছেন না ক্যারিবিয়ান ব্যাটিং কিংবদন্তি।
  • ভারতের বিপক্ষে কথার লড়াইয়ে যেতে নারাজ ওয়ার্নার
    বল-ব্যাটের পাশাপাশি কথার তোপে প্রতিপক্ষকে ঘায়েল করতে অস্ট্রেলিয়ানদের জুড়ি নেই। ভারতের সবশেষ অস্ট্রেলিয়া সফরেও দেখা গিয়েছিল মাঠে দুই দলের কথার লড়াই। তবে এবার আর কোহলি-রোহিতদের সঙ্গে সেই লড়াইয়ে যেতে চান না অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার। জবাব দিতে চান ব্যাট হাতে পারফর্ম করে।
  • ‘শর্ট বলে কেউ কখনও প্রস্তুত নয়’ স্মিথকে গাভাস্কার
    ‘শর্ট বলে পরোয়া নেই, আমি প্রস্তুত’-ভারতীয় পেসারদের উদ্দেশে স্টিভেন স্মিথের ছুড়ে দেওয়া চ্যালেঞ্জের জবাবে সুনিল গাভাস্কার করলেন পাল্টা মন্তব্য। ভারতের এই ব্যাটিং কিংবদন্তি মনে করেন, ভালো একটি শর্ট বলে যে কোনো ব্যাটসম্যান বিপাকে পড়তে পারে। বললেন, পাঁজর ও মাথা তাক করা বলে কেউ কখনও প্রস্তুত থাকতে পারে না!
  • ‘অমুক-তমুকের’ কথা পাত্তা দেননি রোহিত
    রোহিত শর্মার চোট নিয়ে ভারতীয় ক্রিকেটে কী তোলপাড় না হয়ে গেল কিছুদিন! বিভ্রান্তিও কম ছড়ায়নি। তবে ওই আলোচনা কিংবা বিভ্রান্তির কোনো কারণই খুঁজে পাচ্ছেন না রোহিত। ভারতীয় এই ব্যাটসম্যানের দাবি, নিজের কাছে তিনি নিজে ঠিকই ছিলেন পরিস্কার, কান দেননি আশপাশের লোকজনের কথায়।
  • পেসারদের সুইং নেই, বিরক্ত কপিল
    ক্রস সিম ডেলিভারি, নাকল বল কিংবা এমন আরও অনেক বৈচিত্র যোগ হয়েছে এখনকার পেসারদের বোলিংয়ে। কিন্তু ক্রমশ হারিয়ে যাচ্ছে মৌলিকত্ব। সত্যিকারের সুইং বোলার এখন পাওয়াই দায়! এই যুগের পেসারদের এমন সুইং বিমুখতায় ভীষণ বিরক্ত কপিল দেব। ভারতের পেস কিংবদন্তির মতে, সুইং করাতে না জানলে বাকি সবই বৃথা।
  • ‘দুই অধিনায়ক তত্ত্ব ভারতে চলবে না’
    ইংল্যান্ড-অস্ট্রেলিয়ায় যা কার্যকর, ভারতে সেটিই উল্টো ফল বয়ে আনতে পারে বলে মনে করেন কপিল দেব। ভারতের সাবেক অধিনায়ক ও কিংবদন্তি এই ক্রিকেটারের মতে, জাতীয় দলে সংস্করণ ভেদে ভিন্ন অধিনায়কের কৌশল ভারতের সংস্কৃতিতে কাজে দেবে না।
  • বুমরাহ-স্টার্কদের লড়াই দেখতে মুখিয়ে জহির
    মাঠের লড়াইয়ের আগে শক্তি-সামর্থ্যের যে হিসাব, তাতে অস্ট্রেলিয়া-ভারতের কোনো এক দলকে এগিয়ে রাখতে পারছেন না জহির খান। তবে একটি ব্যাপারে নিশ্চিত ভারতের এই পেস বোলিং গ্রেট। সাবেক বাঁহাতি পেসারের মতে, এই লড়াইয়ে জয়-পরাজয়ের নিয়ন্তা হবে দুই দলের বোলারদের পারফরম্যান্স।
  • ‘টেস্টের বাঁচা-মরা কোহলির মতো ক্রিকেটারদের হাতে’
    টি-টোয়েন্টির দাপটে টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত অনেকেই। এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্য সেরা ক্রিকেটার ও প্রভাবশালী বোর্ডগুলোকে এগিয়ে আসতে বললেন সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যালান বোর্ডার। 
  • ‘কোহলিকে ছাড়া বাড়তি চাপে থাকবে ভারত’
    বিরাট কোহলি ভারতের টেস্ট দলে না থাকা মানে একই সঙ্গে অধিনায়ক ও চার নম্বর পজিশনের ব্যাটসম্যান না থাকা। অস্ট্রেলিয়া সফরে শেষ তিন টেস্টে তাই সফরকারীরা বাড়তি চাপে থাকবে বলে মনে করেন সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং।  
  • ‘অস্ট্রেলিয়ায় অধিনায়ক কোহলির অভাব টের পাবে ভারত’
    করোনাকালে দলকে ঐক্যবদ্ধ রাখতে দক্ষ নেতার প্রয়োজনীয়তা উপলব্ধি করছেন জন বুকানন। বিরাট কোহলির অনুপস্থিতিতে অস্ট্রেলিয়া সফরে সেই অভাব টের পাবে ভারত, মনে করছেন অভিজ্ঞ এই কোচ।
  • ‘চেন্নাইয়ের ধোনিকে ছেড়ে দেওয়া উচিত’
    আইপিএলের সদ্য সমাপ্ত আসরের পর চেন্নাই সুপার কিংসের নতুন করে দল সাজানোর প্রয়োজন দেখছেন আকাশ চোপড়া। মহেন্দ্র সিং ধোনিকে ছেড়ে দিয়ে সেই অর্থে নতুন ক্রিকেটার কেনার পরামর্শ দিয়েছেন তিনি।
  • ভারতকে হারিয়ে নিজেদের প্রমাণ করতে চান কামিন্স
    ভারতের বিপক্ষে ঘরের মাঠে অস্ট্রেলিয়া ছিল অপরাজেয়। দুই বছর আগে সফরকারীদের কাছে প্রথমবার টেস্ট সিরিজ হারায় তাদের সেই গর্ব চূর্ণ হয়েছে। আসছে সিরিজ জিতে নিজেদের প্রমাণ করার পাশাপাশি সেই ক্ষতে প্রলেপ দিতে মুখিয়ে আছেন দলটির সহ-অধিনায়ক প্যাট কামিন্স।
  • কোহলিকে ঘৃণা করতে ভালোবাসেন পেইনরা
    ক্রিকেট সমর্থক হিসেবে বিরাট কোহলির ব্যাটিং দেখতে না চাওয়ার কারণ নেই। কিন্তু প্রতিপক্ষ হিসেবে বড় চাওয়া থাকে তাকে দ্রুত ফেরানো। সম্পর্ক ও মনোভাবের ক্ষেত্রে কোহলি এভাবেই অস্ট্রেলিয়ানদের জন্য নতুন মাত্রা যোগ করেছেন বলে মনে করেন অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক টিম পেইন।
  • অলিম্পিকে টি-টোয়েন্টি চান দ্রাবিড়
    অলিম্পিকে ক্রিকেট ফেরানোর পক্ষে অনেকেই। ক্রিকেটপ্রেমীদের সেই দাবির সঙ্গে একমত রাহুল দ্রাবিড়। বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞে টি-টোয়েন্টি অন্তর্ভূক্তির পক্ষে ভারতের সাবেক এই অধিনায়ক। তার মতে, ক্রিকেটের বিস্তারের জন্যই এই উদ্যোগ নেওয়া প্রয়োজন।
  • কোহলি না থাকায় হতাশ লায়ন
    বিরাট কোহলি না থাকা মানে প্রতিপক্ষের জন্য বড় সুবিধা। তবে উল্টো ভাবনাও আছে। সেরাদের বিপক্ষে খেলে জিততে পারলে সেটির তৃপ্তিও তো বেশি! সেদিক থেকে হতাশ ন্যাথান লায়ন। যদিও অস্ট্রেলিয়ান অফ স্পিনার বলছেন, কোহলি না থাকলেও ভারতে মহাতারকার কমতি নেই।
  • শতভাগ ফিট নন রোহিত, জানালেন সৌরভ
    চোট কাটিয়ে মাঠে ফিরে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছেন টানা তিন ম্যাচ। আইপিএল ফাইনালে করেছেন ম্যাচ জেতানো ফিফটি। তবে রোহিত শর্মা এখনও পুরোপুরি ফিট নন, দাবি বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলির।
  • ল্যাঙ্গারের জীবনে দেখা ‘সেরা ক্রিকেটার’ কোহলি
    স্টিভ ওয়াহ ও রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়ার দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন জাস্টিন ল্যাঙ্গার। যে দুটি দলকে রাখা যায় ক্রিকেট ইতিহাসের সেরা দলগুলির ছোট্ট তালিকায়। অনেক কিংবদন্তির সঙ্গে ল্যাঙ্গার খেলেছেন, খেলোয়াড়ী জীবনে ও পরে দেখেছেন আরও অনেককে। তাদের সবার চেয়ে এগিয়ে রাখছেন তিনি বিরাট কোহলিকে।
  • কোহলির বদলে রোহিতকে অধিনায়ক চান গম্ভির
    কয়েক দিন আগে গৌতম গম্ভির বলেছিলেন, র‍য়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের উচিত নেতৃত্ব থেকে বিরাট কোহলিকে সরিয়ে দেওয়া। এবার সাবেক এই ভারতীয় অধিনায়ক বললেন, জাতীয় দলেও সাদা বলের ক্রিকেটে কোহলির জায়গায় অধিনায়ক করা উচিত রোহিত শর্মাকে।
  • আবারও আইপিএল চ্যাম্পিয়ন মুম্বাই
    ট্রেন্ট বোল্ট ও ন্যাথান কোল্টার-নাইল দারুণ বোলিংয়ে লক্ষ্যটা রাখলেন নাগালে। ঝড়ো ব্যাটিংয়ে সুর বেঁধে দিলেন কুইন্টন ডি কক। রোহিত শর্মা খেললেন দৃঢ়তাপূর্ণ ইনিংস। দিল্লি ক্যাপিটালসকে উড়িয়ে ফের আইপিএলের শিরোপা উৎসবে মাতল মুম্বাই ইন্ডিয়ান্স।
  • তিন টেস্টে নেই কোহলি, হতাশ ওয়াহ
    অস্ট্রেলিয়া সফরের শেষ তিন টেস্টে বিরাট কোহলির না থাকার খবরে হতাশ স্টিভ ওয়াহ। প্রতিপক্ষ দলের সেরা ক্রিকেটারের অনুপস্থিতিতে সিরিজটি কিছুটা হলেও আমেজ হারাবে বলে মনে করছেন তিনি। তবে প্রতিদ্বন্দ্বিতা আগের মতোই থাকবে বলে বিশ্বাস সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়কের।
  • ‘সালমার স্পেল ম্যাচ জিতিয়েছে’
    স্বল্প রানের ম্যাচ, জিততে হলে প্রয়োজন দারুণ বোলিং। সুপারনোভাসের বিপক্ষে সেই দায়িত্ব দক্ষ হাতে পালন করলেন সালমা খাতুন। ভারতের উইমেন টি-টোয়েন্টি চ্যালেঞ্জের ফাইনালে ‘ম্যাচজয়ী স্পেল’ করা বাংলাদেশের এই স্পিনারের ভূয়সী প্রশংসা করলেন ট্রেইলব্লেজার্স অধিনায়ক স্মৃতি মান্ধানা।
  • ‘ভবিষ্যতের স্পেশাল একজন সামাদ’
    রঞ্জি ট্রফিতে ছক্কার ঝড় তুলে আইপিএল খেলার সুযোগ পেয়েছিলেন আব্দুল সামাদ। আইপিএলেও সীমিত সুযোগে দেখিয়েছেন প্রতিভার ঝলক। তরুণ এই ক্রিকেটারের বড় শট খেলার সামর্থ্য দেখে রোমাঞ্চিত ভারতীয় ক্রিকেটের অনেকেই। একসময় আগ্রাসী ব্যাটিংয়ে মাতিয়েছেন যিনি, সেই যুবরাজ সিংয়ের মতে, সামাদ হয়ে উঠতে পারেন স্পেশাল একজন।
  • টি-টোয়েন্টি চ্যালেঞ্জে চ্যাম্পিয়ন সালমার ট্রেইলব্লেজার্স
    দারুণ ফিফটিতে দলকে লড়াই করার মতো সংগ্রহ এনে দিলেন অধিনায়ক স্মৃতি মান্ধানা। বোলিংয়ে নিজেদের মেলে ধরলেন সালমা খাতুন ও দিপ্তি শর্মা। সুপারনোভাসকে হারিয়ে প্রথমবারের মতো ভারতের উইমেন টি-টোয়েন্টি চ্যালেঞ্জের শিরোপা জিতল ট্রেইলব্লেজার্স।
  • নির্বাচকদের হেয় করছে সৌরভ: ভেংসরকার
    সব বিষয় নিয়ে সৌরভ গাঙ্গুলির কথা বলা পছন্দ হচ্ছে না দিলিপ ভেংসরকারের। বিশেষ করে অস্ট্রেলিয়া সিরিজের দল নির্বাচন নিয়ে বিসিসিআই প্রধানের মন্তব্য মানতেই পারছেন না সাবেক এই অধিনায়ক। তার মতে, দায়িত্বে থাকাদের সামর্থ্য ও অভিজ্ঞতাকে হেয় করছেন সৌরভ।
  • প্রথম টেস্টের পর নেই কোহলি, ফিরলেন রোহিত
    অস্ট্রেলিয়া সফরে প্রথম টেস্টের পর বিরাট কোহলিকে পাচ্ছে না ভারত। তার পিতৃত্বকালীন ছুটি মঞ্জুর করেছে ভারতীয় বোর্ড বিসিসিআই। সিরিজের জন্য পরিবর্তিত দলে রাখা হয়েছে রোহিত শর্মা ও থাঙ্গারাসু নটরাজনকে।
  • কোহলিকে নিয়ে গম্ভিরের সঙ্গে শেবাগের দ্বিমত
    রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের নেতৃত্ব থেকে বিরাট কোহলিকে সরিয়ে দেওয়া উচিত; গৌতম গম্ভিরের এমন মন্তব্যের সঙ্গে একমত নন বিরেন্দর শেবাগ। ভারতীয় সাবেক ব্যাটসম্যান মনে করছেন, আইপিএল ফ্র্যাঞ্চাইজিটির উচিত কোহলির পাশে থাকা।
  • টেন্ডুলকারদের ব্যাটিং লাইন-আপ ভালো নাকি কোহলিদের?
    বিরাট কোহলি, রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানেরা এখন এগিয়ে নিচ্ছেন ভারতীয় দলকে। এই প্রজন্মের আগে দীর্ঘদিন ভার বয়েছেন শচিন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্নণ, সৌরভ গাঙ্গুলি, বিরেন্দর শেবাগরা। এই দুই প্রজন্মের ব্যাটিং লাইন-আপের মধ্যে পাকিস্তানি গ্রেট মোহাম্মদ ইউসুফ এগিয়ে রাখলেন টেন্ডুলকারদের।
  • বুমরাহর মুখোমুখি হতে ‘নারাজ’ লারা
    ক্রিকেট ইতিহাসের সেরা ব্যাটসম্যানদের একজন তিনি। বোলারদের জন্য ছিলেন দুঃস্বপ্ন। সেই ব্রায়ান লারা মুগ্ধ জাসপ্রিত বুমরাহর বোলিংয়ে। ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিং কিংবদন্তি জানিয়েছেন, বুমরাহর চেয়ে কপিল দেব, জাভগাল শ্রীনাথদের মুখোমুখি হতে পছন্দ করতেন তিনি।
  • নব্বইয়ের পাকিস্তানের ‘প্রতিচ্ছবি’ এখনকার ভারত
    ভারতীয় দলের মনোভাবে বেশ পরিবর্তন দেখছেন ওয়াসিম আকরাম। শক্তি-সামর্থ্য তো বটেই, মাঠে প্রতিপক্ষকে দুর্বল করতে দলটির আত্মবিশ্বাসী শরীরী ভাষাও বড় অস্ত্র হিসেবে কাজ করে। সব মিলিয়ে এখনকার ভারত দলের মাঝে নিজের সময়ের পাকিস্তানকে দেখেন কিংবদন্তি এই পেসার।
  • ৮ মৌসুমে ট্রফি নেই, কোহলির নেতৃত্ব নিয়ে প্রশ্ন
    আইপিএলে ব্যাটসম্যান বিরাট কোহলির সামর্থ্য ও পারফরম্যান্স যতটা প্রশংসিত, ততটাই প্রশ্নবিদ্ধ অধিনায়ক কোহলির পারফরম্যান্স। বছরের পর বছর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের নেতৃত্বে থেকেও তিনি ট্রফি এনে দিতে পারেননি দলকে। এবারের ব্যর্থতার পর সাবেক দুই ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভির ও সঞ্জয় মাঞ্জরেকার বলছেন, ব্যাঙ্গালোরের নেতৃত্ব থেকে কোহলিকে সরিয়ে দেওয়া উচিত।
  • ‘কোহলিকে স্লেজিং করে লাভ নেই’
    স্টিভ ওয়াহ যখন ছিলেন অধিনায়ক, দুর্দান্ত ক্রিকেটের পাশাপাশি ভয়ঙ্কর স্লেজিংয়ের জন্যও পরিচিত ছিল অস্ট্রেলিয়া। কথার তোপেই অনেক সময় প্রতিপক্ষকে গুঁড়িয়ে দিত ওই দল। সেই স্টিভ ওয়াহ এখন উত্তরসূরিদের পরামর্শ দিচ্ছেন, বিরাট কোহলিকে যেন স্লেজিং না করা হয়! কারণ এতে মিলতে পারে উল্টো ফল।
  • করোনাকালে সিরিজের দৈর্ঘ্য কমানোর আহ্বান কোহলির
    লম্বা সফর এমনিতেই ক্লান্তিকর। করোনাভাইরাস পরিস্থিতিতে নানা বিধি নিষেধের জন্য ক্রিকেটারদের জন্য তা হয়ে উঠতে পারে অসহনীয়। তাই আপাতত যেকোনো সিরিজ কিংবা টুর্নামেন্টের দৈর্ঘ্য নিয়ে সংশ্লিষ্টদের ভাবার আহ্বান জানিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।
  • উইকেটশূন্য সালমা, বোলিং পেলেন না জাহানারা
    সালমা খাতুন যখন বোলিং পেলেন, প্রতিপক্ষের ৮ উইকেট ততক্ষণে নেই। খুব বেশি ভূমিকা রাখার সুযোগ তিনি পেলেন না। জাহানারা আলম তো পেলেন না সেটুকুও। তিনি বল হাতে নেওয়ার আগেই ম্যাচ শেষ!
  • টি-টোয়েন্টি চ্যালেঞ্জে জাহানারার দারুণ শুরু
    গতবার যেখানে শেষ করেছিলেন, এবার সেখান থেকেই যেন শুরু করলেন জাহানারা আলম। আট মাস পর ম্যাচ খেলতে নেমেও তিনি উপহার দিলেন বেশ ভালো বোলিং। ভারতের উইমেন টি-টোয়েন্টি চ্যালেঞ্জের গত আসরে ফাইনালে দারুণ বোলিংয়ের পর এবার প্রথম ম্যাচেও গুরুত্বপূর্ণ দুটি উইকেট নিলেন বাংলাদেশের এই পেসার।
  • রোহিত ‘ফিট অ্যান্ড ফাইন’, বিতর্কে নতুন মোড়
    ম্যাচের ঠিক আগে ফিটনেস পরীক্ষা। সেটিতে উতরে রোহিত শর্মা নেমে গেলেন মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে টস করতে। চোটের কারণে যাকে রাখা হয়নি অস্ট্রেলিয়া সফরের ভারতীয় দলে, সেই ব্যাটসম্যান খেলতে নামলেন আইপিএলের ম্যাচ। রোহিতের চোট আর জাতীয় দলে না রাখা নিয়ে চলমান বিতর্কে নতুন আলোচনার খোরাক মিলল এতে।
  • ব্যাটসম্যানদের হেলমেট ‘বাধ্যতামূলক’ চান টেন্ডুলকার
    চাইলেই ব্যাটসম্যানরা খেলতে পারেন হেলমেট ছাড়া। স্পিনারদের বিপক্ষে সচরাচর ব্যাটসম্যানদের এভাবে খেলতে দেখা যায়। শচিন টেন্ডুলকার পেশাদার ক্রিকেটে এর পরিবর্তন চান। স্পিনার বা পেসার, বোলার যেই হোক, ভারতীয় ব্যাটিং কিংবদন্তি মনে করছেন, মাঠে ব্যাটসম্যানের হেলমেট পরা বাধ্যতামূলক হওয়া উচিত।
  • ধোনিকে ছন্দে ফেরার পথ দেখালেন কপিল
    পরের আইপিএলেও খেলবেন বলে নিশ্চিত করেছেন মহেন্দ্র সিং ধোনি, কিন্তু পারফর্ম করার নিশ্চয়তা কীভাবে মিলবে! সেটির একটি পথ দেখালেন কপিল দেব। ভারতের ২০১১ বিশ্বকাপজয়ী অধিনায়কের জন্য ১৯৮৩ বিশ্বকাপজয়ী অধিনায়কের পরামর্শ, গোটা বছরে শুধু আইপিএল খেললে পারফর্ম করা যাবে না, খেলতে হবে ঘরোয়া অন্যান্য ক্রিকেটও।
  • ‘দর্শক ছাড়া ধোনির বিদায় হতে পারে না’
    দর্শকে ঠাসা থাকবে স্টেডিয়াম। প্রিয় নায়ককে বিদায় জানানো হবে প্রাণের জোয়ার দিয়ে। মহেন্দ্র সিং ধোনির শেষ আইপিএল ম্যাচে এমন কিছুরই কল্পনা করছেন মাইকেল ভন। সাবেক ইংল্যান্ড অধিনায়কের মতে, দর্শক ছাড়া আইপিএল থেকে ধোনির বিদায় হতে পারে না।
  • আইপিএলের পরের আসরেও খেলবেন ধোনি
    ব্যাটসম্যান ও অধিনায়ক হিসেবে এবারের আইপিএল ভালো কাটছে না মহেন্দ্র সিং ধোনির। অনেকে মনে করছেন, এটাই হয়তো চেন্নাই সুপার কিংস অধিনায়কের শেষ আসর। তবে ধোনি নিশ্চিত করলেন, ২০২১ সালের আইপিএলও খেলবেন তিনি।
  • অবসর ভেঙে এলপিএলে ইরফান পাঠান
    গত জানুয়ারিতে পেশাদার ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন ইরফান পাঠান। এই নভেম্বরে আবার তাকে দেখা যাবে মাঠে। লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) ক্যান্ডি টাস্কার্সের হয়ে খেলবেন ভারতীয় এই ক্রিকেটার।
  • ‘টি-টোয়েন্টির ব্র্যাডম্যান গেইল’
    টি-টোয়েন্টি ক্রিকেটে অসাধারণ সব কীর্তি গড়েছেন ক্রিস গেইল। সেসব নিয়ে ক্রিকেট বিশ্বে বিস্ময়ের সুর ওঠে নিয়মিতই। হাজার ছক্কার মাইলফলক স্পর্শ করার পর আবারও বইছে গেইল-স্তুতির জোয়ার। ভারতীয় কিংবদন্তি বিরেন্দর শেবাগ, যিনি নিজেও ছিলেন বিস্ফোরক ব্যাটসম্যান, গেইলকে টি-টোয়েন্টির ব্র্যাডম্যান বলেই ঘোষণা করে দিলেন তিনি।
  • মরিস-পান্ডিয়াকে তিরস্কার
    ম্যাচের উত্তেজনায় মেজাজ হারানোর মাশুল দিলেন ক্রিস মরিস ও হার্দিক পান্ডিয়া। আইপিএলের শৃঙ্খলা বিধি ভাঙায় এই দুই অলরাউন্ডারকে তিরস্কার করেছেন ম্যাচ রেফারি মানু নায়ার।
  • পরের আইপিএলেও ধোনিকে অধিনায়ক চায় চেন্নাই
    এবারের আইপিএলে চেন্নাই সুপার কিংসের পারফরম্যান্স ভীষণ বাজে। এরই মধ্যে নিশ্চিত হয়ে গেছে প্রথমবারের মতো টুর্নামেন্টের প্লে-অফে থাকছে না তারা। সামনে থেকে দলকে নেতৃত্ব দিতে ব্যর্থ হয়েছেন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তাই দলটিতে তার ভবিষ্যৎ নিয়ে উঠেছে প্রশ্ন। তবে ফ্র্যাঞ্চাইজিটির প্রধান নির্বাহী কাসি বিশ্বনাথের বিশ্বাস, ২০২১ আইপিএলেও চেন্নাইকে নেতৃত্ব দেবেন ধোনি।
  • বরুণের বৈচিত্রে মুগ্ধ টেন্ডুলকার
    আইপিএলে দারুণ বোলিং করে এবার আলোচনায় আছেন বরুণ চক্রবর্তী। অস্ট্রেলিয়া সফরে ভারতের টি-টোয়েন্টি দলেও জায়গা করে নিয়েছেন এই লেগ স্পিনার। তার বৈচিত্রময় বোলিং আর অস্ত্রভাণ্ডার দেখে মুগ্ধ স্বয়ং শচিন টেন্ডুলকার।
  • রোহিতের চোট নিয়ে ধোঁয়াশা
    চোটের কারণে অস্ট্রেলিয়া সফরের ভারতীয় দলে রাখা হয়নি রোহিত শর্মাকে। কিন্তু দল ঘোষণার ঘণ্টা দুয়েক পরই মুম্বাই ইন্ডিয়ান্সের টুইটারে দেখা গেল নেটে রোহিতের ব্যাট করার ছবি। একটু পর আইপিএল দলটির টুইটারে পোস্ট করা হলো একটি ভিডিও, বেশ স্বচ্ছন্দেই ব্যাট করছেন এই ব্যাটসম্যান। তার চোট ও জাতীয় দলে না থাকা নিয়ে তাই উঠছে নানা প্রশ্ন।
  • অস্ট্রেলিয়া সফরে নেই রোহিত-ইশান্ত
    চোটের কারণে অস্ট্রেলিয়া সফরে ভারতের কোনো সংস্করণের দলে নেই ওপেনার রোহিত শর্মা ও পেসার ইশান্ত শর্মা। টেস্ট দলে ফিরেছেন লোকেশ রাহুল ও কুলদীপ যাদব।
  • আর্চারের বোলিংয়ে টেন্ডুলকারের চোখের শান্তি
    নাসের হুসেইনের পর এবার জফ্রা আর্চারের প্রশংসায় পঞ্চমুখ শচিন টেন্ডুলকার। ডেভিড ওয়ার্নারকে ‘বানি’ বানানো ইংলিশ এই পেসারের নিখুঁত লাইন-লেংথের গতিময় বোলিং দেখতে শান্তি অনুভব করেন তিনি। ভারতীয় ব্যাটিং কিংবদন্তির মতে, আর্চারের বিপক্ষে নিরুপায় ছিলেন অস্ট্রেলিয়ান ওপেনার।
  • গেইল স্মার্ট ক্রিকেটার: টেন্ডুলকার
    ক্রিস গেইলকে স্রেফ বিধ্বংসী ব্যাটসম্যান হিসেবে দেখেন না শচিন টেন্ডুলকার। তার মতে, ক্যারিবিয়ান এই ওপেনারও খেলেন মাথা খাটিয়ে। প্রতিপক্ষের বোলার বুঝে গেইলের ইনিংস সাজানোর প্রক্রিয়ায় মুগ্ধ ভারতীয় ব্যাটিং কিংবদন্তি। তার চোখে গেইল বেশ স্মার্ট একজন ক্রিকেটার।
  • কপিলের হার্টে সফল অস্ত্রোপচার
    হার্টের সমস্যায় অস্ত্রোপচার করাতে হয়েছে কপিল দেবকে। ভারতের কিংবদন্তি অলরাউন্ডার বর্তমানে আগের চেয়ে সুস্থ আছেন।
  • অস্ট্রেলিয়ায় কোয়ারেন্টিনে কোহলিদের অনুশীলন সুবিধা
    ভারতের সফর নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার দেওয়া কোয়ারেন্টিন প্রোটোকলের প্রস্তাব অনুমোদন দিয়েছে নিউ সাউথ ওয়েলস রাজ্য সরকার। সফরকারী দল ও সংযুক্ত আরব আমিরাতে আইপিএল খেলে ফেরা অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা সিডনিতে কোয়ারেন্টিনের সময় অনুশীলন সুবিধা পাবেন।
  • কলকাতার মন্থর ব্যাটিংয়ে রেকর্ড বইয়ে ওলট-পালট
    কলকাতা নাইট রাইডার্সের মন্থর ব্যাটিং মাঠে উত্তাপ ছড়াল না এক বিন্দুও। কিন্তু রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষে তাদের ইনিংসে লেখা হলো বেশ কিছু নতুন রেকর্ড।
  • টানা দুই সেঞ্চুরিতে ধাওয়ানের অনন্য কীর্তি
    ১৩ বছরের টি-টোয়েন্টি ক্যারিয়ারে ২৬৭ ম্যাচে কোনো সেঞ্চুরি ছিল না তার। সেই শিখর ধাওয়ান পরের দুই ম্যাচে করলেন দুই সেঞ্চুরি! প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে এমন কীর্তি গড়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • ভারতের মানায় পাকিস্তান সফরে নেই জিম্বাবুয়ে কোচ
    পাকিস্তান সফরে দলের সঙ্গে যেতে পারেননি জিম্বাবুয়ের প্রধান কোচ লালচাঁদ রাজপুত। ভারতের সাবেক এই ক্রিকেটারকে আগামী সিরিজ থেকে অব্যাহতি দিতে জিম্বাবুয়ে ক্রিকেটকে অনুরোধ করেছে দেশটির ভারতীয় দূতাবাস।
  • আইসিসির কাছে ভারতের ভিসার নিশ্চয়তা চায় পাকিস্তান
    দুই দেশের এখন যা সম্পর্ক, তাতে ক্রিকেটারদের ভারতের ভিসা পাওয়া নিয়ে উদ্ধিগ্ন পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণের জন্য ভিসার ব্যাপারে আইসিসির কাছ থেকে নিশ্চয়তা চেয়েছে তারা। পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান জানিয়েছেন, এর জন্য সময় বেঁধে দেওয়া হয়েছে আগামী ডিসেম্বর-জানুয়ারি পর্যন্ত।
  • কোহলির রেকর্ড ভাঙলেন ওয়ার্নার
    আইপিএলে নিয়মিত পারফরমারদের একজন ডেভিড ওয়ার্নার গড়েছেন দারুণ এক কীর্তি। সবচেয়ে কম ইনিংসে পাঁচ হাজার রানের মাইলফলক ছুঁয়ে ভেঙেছেন বিরাট কোহলির রেকর্ড।
  • শোয়েবের রেকর্ড ভাঙতে চান নরকিয়া
    আইপিএলে সবচেয়ে দ্রুতগতির বলের রেকর্ড গড়া আনরিক নরকিয়ার নজর এখন আরও উঁচুতে। দিল্লি ক্যাপিটালসের এই পেসার ক্রিকেট ইতিহাসের সবচেয়ে দ্রুতগতির বলটি করতে চান। ভাঙতে চান শোয়েব আখতারের রেকর্ড।
  • বুমরাহর উন্নতি করার তাড়নায় মুগ্ধ বন্ড
    একজন পেসারের মধ্য যে গুণগুলো দেখতে চান শেন বন্ড, এর সবই আছে জাসপ্রিত বুমরাহর মাঝে। মুম্বাই ইন্ডিয়ান্সের বোলিং কোচকে এসবের মধ্যে সবচেয়ে বেশি মুগ্ধ করেছে, এই পেসারের শেখার তাড়না। নিজেকে ছাপিয়ে যাওয়ার মানসিকতা।
  • কলকাতার নতুন অধিনায়ক মর্গ্যান
    কলকাতা নাইট রাইডার্সের অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন দীনেশ কার্তিক। আইপিএলের চলতি আসরের বাকি অংশে দলটিকে নেতৃত্ব দিবেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক ওয়েন মর্গ্যান।
  • গুয়ার্দিওলার সঙ্গে আড্ডায় কোহলি
    ক্রিকেট নিয়ে খুব একটা জানাশোনা নেই সময়ের সেরা ফুটবল কোচদের একজন পেপ গুয়ার্দিওলার। তাই বলে বিরাট কোহলির সঙ্গে কম জমেনি তার আড্ডা।
  • ২০০ ছুঁয়ে কোহলি বললেন ‘অবিশ্বাস্য’
    ব্যাট হাতে অনেক রেকর্ড গড়েছেন। এবার ব্যাটিংয়ের বাইরে অনন্য এক কীর্তি গড়লেন বিরাট কোহলি। প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে স্পর্শ করলেন কোনো এক দলের হয়ে দুইশ ম্যাচ খেলার মাইলফলক।
  • ওয়াইড, নো-বলেও রিভিউ চান কোহলি
    আউটের সিদ্ধান্তের ক্ষেত্রে রিভিউ নিতে পারেন অধিনায়কেরা। অন্য কিছুতে কেন নয়? এই প্রশ্ন তুলে বিরাট কোহলির চাওয়া, ওয়াইড ও নো-বেলের ক্ষেত্রেও রিভিউ নেওয়ার সুযোগ দেওয়া হোক।
  • ধোনির চিৎকারে ওয়াইড দিলেন না আম্পায়ার!
    অফ স্টাম্পের অনেকটা বাইরের বল। দুই হাত তুলে ওয়াইডের সঙ্কেত দিতে উদ্যত আম্পায়ার। উইকেটের পেছন থেকে চিৎকার  করে ও শরীরী ভাষায় আপত্তি জানালেন মহেন্দ্র সিং ধোনি। আম্পায়ার পল রাইফেলও হাত নামিয়ে ফেললেন। ওয়াইড নয়! আইপিএলের ম্যাচে এই কাণ্ড নিয়ে বিতর্ক চলছে তুমুল।
  • ‘নারাইনকে হারানো কলকাতার জন্য বড় ক্ষতি নয়’
    ব্যাট হাতে পুরোপুরি ব্যর্থ, বোলিংয়ে ভালো কিছু করতে পারেননি। এর উপর আবার প্রশ্নবিদ্ধ হয়েছে সুনিল নারাইনের বোলিং অ্যাকশন। নিষিদ্ধ হওয়ার ঝুঁকিতে তাকে সবশেষ ম্যাচে খেলায়নি কলকাতা নাইট রাইডার্স। কেভিন পিটারসেন অবশ্য ক্যারিবিয়ান এই স্পিন বোলিং অলরাউন্ডারের অনুপস্থিতিতে দলটির খুব বেশি ক্ষতি দেখছেন না।
  • বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ হওয়ায় অবাক নারাইন ও কলকাতা
    শেষবার আইপিএলে বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ হওয়ার পর থেকে ৬০-এর ওপর ম্যাচ খেলে ফেলেছেন সুনিল নারাইন। চলতি আসরে ষষ্ঠ ম্যাচ খেলার সময় আবারও প্রশ্ন তোলা হলো তার অ্যাকশন নিয়ে। দীর্ঘ পাঁচ বছর পর হুট করে তাকে সতর্ক করাদের তালিকাতে রাখায় অবাক কলকাতা নাইট রাইডার্স। বিস্মিত নারাইন নিজেও।
  • বুমরাহর সুপার ওভারের পর ‘সুপার’ কোহলি
    এবারের আইপিএলের শুরুটা বেশ বাজে ছিল বিরাট কোহলির। যেন খুঁজে ফিরছিলেন নিজেকে। অনুশীলনে কিংবা ম্যাচে, ব্যাটিং করে পাচ্ছিলেন না স্বস্তি। এখন অবশ্য চেনা রূপে ফিরেছেন সময়ের সেরা এই ব্যাটসম্যান। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ক জানিয়েছেন, জাসপ্রিত বুমরাহর বিপক্ষে খেলা সুপার ওভার তাকে ফিরিয়েছে কক্ষপথে।
  • ফিঞ্চকে ‘মানকাড’ আউট করুক অশ্বিন, চেয়েছিলেন পন্টিং!
    আগে থেকেই মানকাডিংয়ের বিপক্ষে রিকি পন্টিং। আইপিএল শুরুর আগে রবিচন্দ্রন অশ্বিনকে এই আউট করতে মানাও করেছিলেন দিল্লি ক্যাপিটালস কোচ। তাই হয়তো সুযোগ পেয়েও অ্যারন ফিঞ্চকে আউট না করে সতর্ক করে দেন ভারতীয় অফ স্পিনার। তবে সেই ম্যাচে পন্টিংই নাকি চেয়েছিলেন, ফিঞ্চকে মানকাড আউট করুক অশ্বিন!
  • কিপিংয়ে রাহুলকে চান না লারা
    লোকেশ রাহুলের ব্যাটিংয়ে মুগ্ধ ব্রায়ান লারা। ক্যারিবিয়ান কিংবদন্তির মতে, এমন একজন ব্যাটসম্যানকে বাড়তি চাপ থেকে মুক্ত রাখা উচিত। তাই ভারতীয় দলে রাহুলকে কিপার নয়, বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে দেখতে চান তিনি। উইকেটের পেছনের দায়িত্বে তার পছন্দ রিশাব পান্ত।
  • মানকাড আউট নিয়ে অশ্বিনের ‘প্রথম ও শেষ’ হুঁশিয়ারি
    মানকাড আউট করতে কখনোই দ্বিধা করেন না রবিচন্দ্রন অশ্বিন। মাঠের বাইরেও এই আউটের পক্ষে বরাবরই সোচ্চার তিনি। সেই তিনিই কিনা এবার মানকাড না করে বাঁচিয়ে দিলেন অ্যারন ফিঞ্চকে! তবে এটাকে তার ভাবনায় পরিবর্তন ভাবার সুযোগ নেই, জানিয়ে দিলেন অশ্বিন নিজেই। ম্যাচ শেষে এই স্পিনার বলেছেন, এটিই তার এ বছরের প্রথম ও শেষ সতর্কবার্তা।
  • আইপিএলে ফিক্সিংয়ের প্রস্তাব, তদন্ত শুরু
    আইপিএলের চলতি আসরে ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছেন এক ক্রিকেটার। অভিযোগ পাওয়ার পর তদন্তে নেমেছে বিসিসিআইয়ের দুর্নীতি বিরোধী ইউনিট (এসিইউ)।
  • ‘গলা শুকিয়ে যাচ্ছিল’ ধোনির
    সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে শেষ দুই ওভারে বারবার বিরতি নিতে হচ্ছিল মহেন্দ্র সিং ধোনির জন্য। ৭ রানে হেরে যাওয়ার পর চেন্নাই সুপার কিংস অধিনায়ক দিলেন এর অদ্ভূত ব্যাখ্যা। তার নাকি গলা শুকিয়ে যাচ্ছিল! 
  • দিল্লি অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা
    সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ম্যাচে হারের হতাশা তো আছেই, সঙ্গে জরিমানাও গুনতে হচ্ছে দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক শ্রেয়াস আইয়ারকে। মন্থর ওভার রেটের কারণে তাকে ১২ লাখ রুপি জরিমানা করা হয়েছে।
  • কোহলির ‘এক কথায়’ স্যামসনের ভাবনায় বদল
    আইপিএলে বরাবরই দারুণ পারফরমার সাঞ্জু স্যামসন। এবারের আসরও শুরু করেছেন দুর্দান্তভাবে। তার এমন পারফরম্যান্সের পেছনে কঠোর পরিশ্রমের সঙ্গে রয়েছে বিরাট কোহলির অবদান। রাজস্থান রয়্যালসের এই কিপার ব্যাটসম্যানের অকপট স্বীকারোক্তি, ভারতীয় অধিনায়কের এক কথাই বদলে দিয়েছে ক্রিকেটের প্রতি তার দৃষ্টিভঙ্গি।
  • ‘৫০০ ম্যাচ খেলেছি, যাকে ইচ্ছা সাহায্য করতে পারি’
    এখন সৌরভ গাঙ্গুলির পরিচয় ভারতের ক্রিকেট বোর্ডের প্রধান, তবে জীবনের সবচেয়ে বড় পরিচয় তার ক্রিকেটার সত্ত্বা। সেটিই মনে করিয়ে দিলেন ভারতের সাবেক অধিনায়ক। স্বার্থের সংঘাত নিয়ে সমালোচনার প্রশ্নে সৌরভের অকপট উত্তর, যে কোনো ক্রিকেটারকে সহায়তা করার অধিকার তার আছে।
  • কিষান-পোলার্ডের খুনে ব্যাটিংয়ে সুপার ওভার রোমাঞ্চ
    সমীকরণ ছিল ভীষণ কঠিন। ৪ ওভারে প্রয়োজন ছিল ৮০ রান। ইশান কিষান ও কাইরন পোলার্ডের ব্যাটে সেটাও প্রায় মিলিয়ে ফেলেছিল মুম্বাই ইন্ডিয়ান্স। শেষ বলে বাউন্ডারিতে ম্যাচ সুপার ওভারে নেন পোলার্ড। সেখানে শেষ বলে বিরাট কোহলির বাউন্ডারিতে দারুণ এক জয় তুলে নেয় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।
  • ইংল্যান্ডের বিপক্ষে দেশের মাটিতেই খেলার ভাবনা সৌরভের
    করোনাভাইরাসে এখনও নাজেহাল অবস্থা ভারতের। এর মাঝেই দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ আয়োজনের কথা ভাবছে দেশটির ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।
  • ছক্কা বৃষ্টির রোমাঞ্চে রাজস্থানের অবিশ্বাস্য জয়
    ক্রিকেটের উত্তেজনা, রোমাঞ্চ ও নাটকীয়তার রূপ দেখা গেল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে। রান পাহাড় গড়েও জেতা হলো না কিংস ইলেভেন পাঞ্জাবের। শেষের দিকে বিস্ফোরক ব্যাটিংয়ে রান তাড়ার রেকর্ড গড়ে অবিশ্বাস্য এক জয় তুলে নিল রাজস্থান রয়্যালস।
  • ঝড় তুলে মায়াঙ্কের সেঞ্চুরি
    এবারের আইপিএলের প্রথম সেঞ্চুরি আসতে পারত মায়াঙ্ক আগারওয়ালের ব্যাট থেকে। দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে সেদিন কাছে গিয়েও শেষ পর্যন্ত পারেননি। সেই ভুল এবার আর করেননি কিংস ইলেভেন পাঞ্জাবের ওপেনার। ঝড়ো ব্যাটিংয়ে পেয়েছেন তিন অঙ্কের দেখা।
  • ধোনিকে ছাড়িয়ে হিলি
    সব সময়ের সেরা কিপারদের একজন মহেন্দ্র সিং ধোনিকে একটি জায়গায় ছাড়িয়ে গেছেন অ্যালিসা হিলি। নারী-পুরুষ মিলিয়ে, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ডিসমিসাল এখন অস্ট্রেলিয়ার নারী দলের এই কিপারের।
  • 'ভারতীয়দের রসবোধ কম,' গাভাস্কারের পাশে দাঁড়িয়ে ফারুক
    সুনিল গাভাস্কারের পরিস্থিতি বেশ ভালো করেই বুঝতে পারছেন ফারুক ইঞ্জিনিয়ার। ভারতের সাবেক এই কিপার-ব্যাটসম্যান নিজেও একবার পড়েছিলেন এই বিপাকে। এবার দাঁড়ালেন এক সময়ের সতীর্থের পাশে। তার মতে, মজার ছলেই বিরাট কোহলিকে নিয়ে বলার সময় আনুশকা শর্মাকে ক্রিকেটে টেনে এনেছিলেন গাভাস্কার।
  • ‘গিলকে নিয়ে কথা বলছে গোটা বিশ্ব’
    শুবমান গিলের নান্দনিক ব্যাটিংয়ে মুগ্ধ ওয়েন মর্গ্যান বলছেন, এই তরুণের সঙ্গে ব্যাট করতে চান আবার। ২১ বছর বয়সী এই ব্যাটসম্যানকে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক হিসেবে দেখতে চান কেভিন পিটারসেন। কলকাতার অধিনায়ক যিনি, সেই দিনেশ কার্তিকের উপলব্ধি, গোটা বিশ্বই কথা বলছে গিলকে নিয়ে। কার্তিকের চাওয়া, প্রত্যাশার ভারে যেন নুয়ে না পড়েন দারুণ সম্ভাবনাময় এই ব্যাটসম্যান।
  • নিজের অবস্থান পরিষ্কার করলেন গাভাস্কার
    বিরাট কোহলির সঙ্গে আনুশকা শর্মাকে জড়িয়ে করা মন্তব্য নিয়ে নিজের অবস্থান পরিষ্কার করেছেন সুনিল গাভাস্কার। ভারতীয় এই ব্যাটিং কিংবদন্তি মনে করেছেন, তার কথাকে অন্যভাবে নেওয়া হয়েছে। জানিয়েছেন, কোহলির ব্যর্থতার জন্য আনুশকাকে কোনো দায় দেননি তিনি।
  • কোহলিকে নিয়ে গাভাস্কারের মন্তব্যে ক্ষিপ্ত আনুশকা
    বিরাট কোহলির পারফরম্যান্স নিয়ে সুনিল গাভাস্কারের মন্তব্যে নিজের নাম আসায় চটেছেন আনুশকা শর্মা। ভারত অধিনায়কের স্ত্রী জানিয়েছেন, একজন কিংবদন্তির এই ধরনের মন্তব্য আহত করেছে তাকে।
  • বিরাট কোহলির শাস্তি
    দল হেরেছে বাজেভাবে, আবার ব্যক্তিগতভাবে নিজেও পেলেন শাস্তি। আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে ম্যাচের দিনটি একদমই ভালো কাটেনি বিরাট কোহলির। মন্থর ওভার রেটের কারণে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ককে গুণতে হচ্ছে জরিমানা।
  • রাহুলের ব্যাটে আসরের প্রথম সেঞ্চুরি
    লোকেশ রাহুলকে নিয়ে কিংস ইলেভেন পাঞ্জাবের অনেক আশা। একাধারে দলের কিপার, ওপেনার। এবার পেয়েছেন নেতৃত্বও। টুর্নামেন্টের শুরুতেই দিলেন আস্থার প্রতিদান। তার ব্যাট থেকেই আইপিএল পেল আসরের প্রথম সেঞ্চুরি। আর দল পেল নিজেদের প্রথম জয়।
  • ধোনিকে ধুয়ে দিলেন গম্ভীর
    দুইশর ওপরে রান তাড়া করার চ্যালেঞ্জ, সেখানে মহেন্দ্র সিং ধোনির মতো একজন অভিজ্ঞ ব্যাটসম্যান নামলেন কিনা সাত নম্বরে! কিছুতেই মানতে পারছেন না গৌতম গম্ভীর। এমন ‘অযৌক্তিক’ সিদ্ধান্তের জন্য চেন্নাই সুপার কিংস অধিনায়কের কড়া সমালোচনা করেছেন ভারতের সাবেক এই ওপেনার। তার মতে, সামনে থেকে নেতৃত্ব দেওয়া উচিত ছিল ধোনির।
  • ‘শর্ট রান’ নিয়ে ম্যাচ রেফারির কাছে পাঞ্জাবের আবেদন
    আম্পায়ারের দেওয়া ‘শর্ট রানের’ সিদ্ধান্ত নিয়ে ম্যাচ রেফারি জাগাভাল শ্রীনাথের কাছে আবেদন করেছে কিংস ইলেভেন পাঞ্জাব। আইপিএলে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ম্যাচটি ‘টাই’ হওয়ার পর সুপার ওভারে হারে পাঞ্জাব। ফ্যাঞ্চাইজিটির প্রধান নির্বাহী সতিশ মেনন জানিয়েছেন, প্লে অফের পথে এই হার তাদের জন্য বাধা হতে পারে। তাই বেছে নিয়েছেন আবেদনের পথ।
  • ম্যান অব দা ম্যাচের দাবিদার যখন আম্পায়ার
    আম্পায়ারের ভুল সিদ্ধান্তে একটি রান কম পেল এক দল। রোমাঞ্চকর ম্যাচটি শেষ পর্যন্ত হলো ‘টাই।’ সুপার ওভারে গিয়ে সেই দলটি হেরেই গেল। না পাওয়া সেই ১ রানের আক্ষেপে পুড়তে হলো দলটিকে। এসব দেখে বিরেন্দর শেবাগ বলছেন, ম্যান অব দা ম্যাচের পুরস্কার দেওয়া উচিত ছিল আম্পায়ারকে।
  • ভারত সিরিজে মাঠে দর্শকের আশায় ওয়ার্নার
    করোনাভাইরাস বিরতির পর ক্রিকেট মাঠে ফিরেছে ঠিকই, কিন্তু খেলা হচ্ছে দর্শকশূন্য স্টেডিয়ামে। ভারতের অস্ট্রেলিয়া সফরে এমন চিত্র দেখতে চান না ডেভিড ওয়ার্নার। বোর্ডার-গাভাস্কার সিরিজে অন্তত ২৫ শতাংশ দর্শককে মাঠে ঢোকার অনুমতি দেওয়া হবে বলে আশাবাদী অস্ট্রেলিয়ান ওপেনার।
  • ধোনির সিদ্ধান্তে অবাক কারান
    হুটহাট সিদ্ধান্ত নিয়ে প্রায়ই ম্যাচের মোড় ঘুরিয়ে দেন মহেন্দ্র সিং ধোনি। আইপিএলের উদ্বোধনী ম্যাচ হয়ে রইলো তার আরেকটি চমকের উদাহরণ হয়ে। ম্যাচের খুব গুরুত্বপূর্ণ সময়ে প্রমোশন দিয়ে ব্যাটিংয়ে পাঠান স্যাম কারানকে। ক্যামিও ইনিংসে আস্থার প্রতিদান দেওয়া ইংলিশ অলরাউন্ডার নিজেও অবাক ধোনির আগে ব্যাটিংয়ে নামায়।
  • টেন্ডুলকার-কোহলির চেয়েও জনপ্রিয় ধোনি!
    একসময় বলা হতো, ক্রিকেট ভারতে ধর্মের মতো আর শচিন টেন্ডুলকার সেই ধর্মের দেবতা। গত ১০ বছরে আবার জনপ্রিয়তার নতুন রূপ দেখা গেছে বিরাট কোহলিকে দিয়ে। তবে সুনিল গাভাস্কারের মতে, ভারতের এই দুজনের চেয়েও বেশি জনপ্রিয় মহেন্দ্র সিং ধোনি।
  • রোমাঞ্চ ছড়িয়ে শুরু আইপিএল
    প্রথম বলে বাউন্ডারি দিয়ে শুরু হওয়া আইপিএলের উদ্বোধনী ম্যাচ ছড়াল রোমাঞ্চ। মিলিত চেষ্টায় লড়াইয়ের পুঁজি গড়ল শিরোপাধারী মুম্বাই ইন্ডিয়ান্স। আম্বাতি রায়ডু ও ফাফ দু প্লেসির ব্যাটে জয় দিয়ে আসর শুরু করল চেন্নাই সুপার কিংস।
  • ‘ধোনি সতেজ ও খেলায় ফিরতে প্রস্তুত’
    ২০১৯ বিশ্বকাপের পর থেকে খেলার বাইরে। ১৪ মাস বিরতির পর ৩৯ বছর বয়সী এক জনকে নিয়ে সংশয় জাগাই স্বাভাবিক। তবে মহেন্দ্র সিং ধোনিকে ভালো করে জানেন বলে কোনো দ্বিধা নেই স্টিভেন ফ্লেমিংয়ের। চেন্নাই সুপার কিংস কোচ নিশ্চিত, একটুও মরচে ধরেনি ধোনির খেলায়। বরং লম্বা বিরতিতে দলের অধিনায়ক সতেজ হয়ে মাঠে ফিরতে প্রস্তুত বলে মনে করেন তিনি।
  • বদ্ধ জীবনেও সবার হাসিমুখ দেখছেন কোহলি
    ইচ্ছে হলেই বাইরে যাওয়ার সুযোগ নেই। কোনো রেস্টুরেন্টে যাওয়া কিংবা মাঠ ও ক্রিকেটের বাইরে ঘুরে বেড়িয়ে ফুরফুরে হওয়ার উপায় নেই। তবে কঠিন সময়ের এই বাস্তবতা ক্রিকেটাররা মেনে নিয়েছেন বলেই জানালেন বিরাট কোহলি। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক বলছেন, পরিস্থিতিকে সাদরেই গ্রহণ করেছেন তার দলের সবাই।
  • ‘রাজনৈতিক সম্পর্ক স্বাভাবিক না হলে ভারত-পাকিস্তান ক্রিকেট নয়’
    ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ মাঠে গড়ানো তো বহুদূর, সহসা আলোচনা শুরুরই কোনো সম্ভাবনা দেখছেন না পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান এহসান মানি। আপাতত হাল ছেড়ে দিয়েছেন বলেই জানালেন আইসিসির সাবেক এই সভাপতি। তার মতে, রাজনৈতিক সম্পর্কের উন্নতি না হলে ক্রিকেটের সম্পর্কও আর জোড়া লাগবে না।
  • টি-টোয়েন্টি দিয়ে ফিরছেন বলে খুশি বুমরাহ
    আইপিএল দিয়ে আর কদিন পরই মাঠে ফিরছেন ভারতীয় ক্রিকেটাররা। লম্বা বিরতির পর ২০ ওভারের ক্রিকেট দিয়ে মাঠে ফিরছেন দেখে স্বস্তি পাচ্ছেন জাসপ্রিত বুমরাহ। ভারতের এই ফাস্ট বোলারের মতে, এত দীর্ঘ বিরতির পর টেস্টের জন্য প্রস্তুত হতে সময় লাগবে আরও।
  • অবসর ভেঙে ফিরতে চান যুবরাজ
    অবসর ঘোষণার ১৫ মাস পর আবার ব্যাট-বল হাতে মাঠে ফিরতে চান যুবরাজ সিং। পাঞ্জাবের হয়ে ভারতের ঘরোয়া ক্রিকেটে খেলার অনুমতি চেয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইকে মেইল করেছেন সাবেক এই অলরাউন্ডার।
  • ক্রিকেট ততটা ‘মিস’ করেননি কোহলি
    লম্বা সময় ক্রিকেটের বাইরে। ব্যাট হাতে নেওয়া হয়নি পাঁচ মাসেরও বেশি সময় ধরে। না খেলতে পারার আক্ষেপ কাজ করাটাই স্বাভাবিক। কিন্তু বিরাট কোহলি শোনালেন ভিন্ন কথা। অনাকাঙ্ক্ষিত বিরতিতে নাকি ক্রিকেটের অভাব তেমন একটা বোধ করেননি ভারত অধিনায়ক।
  • সৌরভের মতে করোনাভাইরাস ‘ছোটখাটো ধাক্কা’
    কোভিড-১৯ মহামারীর মধ্যেও আইপিএল আয়োজন নিয়ে প্রশ্ন-সমালোচনা হচ্ছে অনেক। তবে এসব আলোচনা বা এই ভাইরাস, কোনোকিছুকে খুব একটা গুরুত্ব দিচ্ছেন না সৌরভ গাঙ্গুলি। ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধানের মতে, এসব ছোটখাটো হোঁচট সামলেই মানুষকে এগিয়ে যেতে হবে।
  • লম্বা বিরতিতে ভয়ে ছিলেন কোহলি
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত পাঁচ মাসে ব্যাট ধরতে পারেননি। দীর্ঘ দিনের বিরতিতে মনে সংশয় তৈরি হওয়া তাই স্বাভাবিক। যেমনটা হয়েছিল বিরাট কোহলির ক্ষেত্রে। লম্বা সময় পর নেটে ব্যাট-বলের অনুশীলনের শুরুতে নাকি ভয়ে ছিলেন ভারত অধিনায়ক।
  • এবারের আইপিএল শেষ রায়নার
    আইপিএলের পুরো আসরেই সুরেশ রায়নাকে পাচ্ছে না চেন্নাই সুপার কিংস। ব্যক্তিগত কারণে সংযুক্ত আরব আমিরাত থেকে দেশে ফিরেছেন অভিজ্ঞ বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • চেন্নাই সুপার কিংসে করোনাভাইরাসের ছোবল
    শুরুর আগে বড় একটা ধাক্কা খেল আইপিএল। চেন্নাই সুপার কিংসের অন্তত ১০ জনের করোনাভাইরাস পরীক্ষার ফল পজিটিভ এসেছে।
  • এক ভুলেই সব শেষ, কোহলির হুঁশিয়ারি
    অনেক নিয়মের ঘেরাটোপে, অনেক সতর্ক ব্যবস্থা নিয়ে আয়োজন করা হচ্ছে এবারের আইপিএল। এখানে কোনো একজনের সামান্যতম ভুলও ভেস্তে দিতে পারে গোটা টুর্নামেন্ট। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলি তাই কঠিন সতর্কবার্তা দিয়েছেন তার দলের সবাইকে।
  • অর্জুনা অ্যাওয়ার্ড পেয়ে গর্বিত ইশান্ত
    এক যুগের বেশি সময় ধরে খেলছেন জাতীয় দলে। দীর্ঘ এই পথচলায় ক্রিকেট মাঠে সাফল্যের স্বীকৃতি পেলেন ইশান্ত শর্মা। অর্জুনা অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়েছে তাকে। ভারতীয় এই পেসার মনে করেন, এটা তার কঠোর পরিশ্রমের ফল।
  • ব্যাটসম্যানদের আছে ‘ফ্রি হিট’, বোলারদের জন্য ‘ফ্রি বল’ চান অশ্বিন
    বোলার ‘নো বল’ করলে ব্যাটিং দল পায় ‘ফ্রি হিট।’ নন-স্ট্রাইক প্রান্তের ব্যাটসম্যান যখন লাইন ছেড়ে বেরিয়ে যান বোলার বল করার আগেই, তার জন্য কি শাস্তি? রবিচন্দ্রন অশ্বিনের চাওয়া, বোলিং দলকে তখন দেওয়া হোক ‘ফ্রি বল’, যে বলে ব্যাটসম্যান আউট হলে কাটা যাবে ৫ রান।
  • কোহলির টেস্ট দল ভারতের সর্বকালের সেরা: গাভাস্কার
    পাঁচ দশক ধরে ভারতের ক্রিকেট খুব কাছ থেকে দেখছেন সুনিল গাভাস্কার। সেই দেখা থেকেই তার উপলব্ধি, বিরাট কোহলির নেতৃত্বাধীন বর্তমান দলটাই ইতিহাসের সেরা ভারতীয় টেস্ট দল। ব্যাটিং কিংবদন্তি এই দলটির মাঝে দেখেন যেকোনো কন্ডিশনে জেতার সামর্থ্য।
  • কোহলিদের বিপক্ষে বিদায়ীদের ম্যাচ চান ইরফান
    ঘরে বসে অবসর নেওয়া ভারতীয় নামিদামি ক্রিকেটারের সংখ্যা অগণিত। যথাযথ বিদায় না পাওয়া এমনসব ক্রিকেটারদের জন্য একটি বিদায়ী ম্যাচ আয়োজনের ভাবনা সামনে এনেছেন ইরফান পাঠান। ম্যাচটি বিরাট কোহলির দলের বিপক্ষে খেলার প্রস্তাব রেখেছেন সাবেক এই অলরাউন্ডার।
  • ‘রায়ডু থাকলে বিশ্বকাপ জিততে পারতো ভারত’
    গত বিশ্বকাপের ভারত দলে আম্বাতি রায়ডুকে না রাখা নিয়ে বিতর্ক কম হয়নি। দল নির্বাচন নিয়ে কড়া সমালোচনার মুখে পড়তে হয়েছিল ভারতীয় নির্বাচকদের। সদ্য আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলা সুরেশ রায়নাও এবার মুখ খুললেন রায়ডুর বাদ পড়া নিয়ে। ভারতের সাবেক এই মিডল-অর্ডার ব্যাটসম্যানের মতে, ইংল্যান্ডে রায়ডু থাকলে বিশ্বকাপ শিরোপা জেতার পাল্লা ভারি থাকতো তার দেশের।
  • ভারতীয় ক্রীড়ার সর্বোচ্চ স্বীকৃতি পেলেন রোহিত
    ক্রিকেট মাঠে সাফল্যের বড় এক স্বীকৃতি পেলেন রোহিত শর্মা। ভারতীয় ক্রীড়ার সর্বোচ্চ সম্মাননা ‘রাজীব গান্ধী খেল রত্ন’ অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়েছে ৩৩ বছর বয়সী ব্যাটসম্যানকে। মাত্র চতুর্থ ক্রিকেটার হিসেবে এই সম্মান পেলেন রোহিত।
  • মোদীর চিঠি, ধোনির কৃতজ্ঞতা
    ভারতীয় ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনির প্রভাব ও অবদানের কথা বিস্তারিত উল্লেখ করে খোলা চিঠিতে কিংবদন্তি এই অধিনায়কের প্রতি সম্মান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আবেগঘন সেই চিঠি দেখে আপ্লুত ধোনি জবাবে জানিয়েছেন কৃতজ্ঞতা।
  • ছোট্ট সেই গাড়ি ফিরে পেতে চান টেন্ডুলকার
    গাড়ির প্রতি শচিন টেন্ডুলকারের অনুরাগ অনেক আগের। নিত্য নতুন সব ডিজাইনের বিলাসবহুল গাড়ি শোভা পায় তার গ্যারেজে। বিরল কিছু গাড়ির সংগ্রহও তার আছে। ভারতের ক্রিকেট কিংবদন্তির মন তবু পড়ে আছে একটি মারুতি ৮০০ গাড়ীতে। সেটিই যে ছিল তার প্রথম গাড়ি! প্রিয় সেই বাহন ফিরে পেতে ভক্ত-অনুসারীদের সহায়তা কামনা করছেন টেন্ডুলকার।
  • টেন্ডুলকার বোর্ডকে বলেছিলেন ধোনিকে নেতৃত্ব দিতে
    প্রথম স্লিপে দাঁড়িয়ে প্রায়ই খেলার বিভিন্ন দিক নিয়ে কিপার মহেন্দ্র সিং ধোনির সঙ্গে কথা বলতেন শচিন টেন্ডুলকার। বোলিং পরিবর্তন, মাঠ সাজানো, ম্যাচের বিভিন্ন পরিস্থিতিতে ভাবনা, সবকিছুই থাকত কথোপকথনে। ধোনির ক্ষুরধার ক্রিকেট মস্তিষ্কের প্রমাণ তখনই পেয়েছিলেন টেন্ডুলকার। এই কিংবদন্তি জানালেন, ভারতীয় বোর্ডকে তিনি বলেছিলেন ধোনিকে অধিনায়কের দায়িত্ব দিতে।
  • ১২ বছরে কোহলির ১২ কীর্তি
    আন্তর্জাতিক ক্যারিয়ারের গৌরবদীপ্ত পথচলায় বিরাট কোহলি পূরণ করলেন ১২ বছর। ২০০৮ সালের ১৮ অগাস্ট শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে দিয়ে শুরু হয়েছিল যে ক্যারিয়ার, নানা বাঁক পেরিয়ে, অসাধারণ সব অর্জন ও রেকর্ডে রাঙিয়ে সেই ক্যারিয়ারের এক যুগ পূর্তি হলো মঙ্গলবার।
  • ধোনির যে দুটি ঘটনা কখনও ভুলবেন না লক্ষণ
    দীর্ঘ ক্যারিয়ারে মহেন্দ্র সিং ধোনির সঙ্গে অনেক ম্যাচ খেলেছেন ভিভিএস  লক্ষণ । ধোনির নেতৃত্বে খেলেছেন ৩৪ টেস্ট। মাঠের ভেতরে-বাইরে দুজনের আছে অসংখ্য স্মৃতি। তবে দুটি ঘটনা আলাদা করে দাগ কেটে আছে লক্ষণের হৃদয়ে। ধোনির বিদায়ের পর মজার সেই দুটি ঘটনা শোনালেন তিনি। 
  • অবসরের দিন ‘কেঁদেছেন’ ধোনি-রায়না
    আর কখনও দেশের হয়ে মাঠে নামা হবে না-কঠিন এই সিদ্ধান্তের পর স্বাভাবিকভাবেই আবেগতাড়িত হয়ে পড়েছিলেন মহেন্দ্র সং ধোনি ও সুরেশ রায়না। চোখে জল নিয়ে জড়িয়ে ধরেছিলেন একে অপরকে, জানালেন রায়না। অবশ্য কষ্টের হলেও, জীবনের নতুন অধ্যায়ের শুরুটা পরে উদযাপনও করেছিলেন বলে জানালেন সাবেক বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • ‘আপনি সবসময়ই আমার অধিনায়ক’, ধোনিকে কোহলি
    মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে আন্তর্জাতিক পথচলা শুরু বিরাট কোহলির। পরে তিনিই হন ধোনির অধিনায়ক। পূর্বসূরির প্রতি অগাধ শ্রদ্ধা কোহলির। জানালেন, ধোনি সবসময়ই তার অধিনায়ক হয়ে থাকবেন।
  • ‘দা হানড্রেড’ খেলতে ধোনিকে ওয়ার্নের প্রস্তাব
    আন্তর্জাতিক ক্রিকেট ছাড়তে না ছাড়তেই বাইরের লিগে খেলার প্রস্তাব পেয়ে গেলেন মহেন্দ্র সিং ধোনি। ইংল্যান্ডের একশ বলের টুর্নামেন্ট ‘দা হানড্রেড’ এ লন্ডন স্পিরিট দলে ভারতীয় সাবেক অধিনায়ককে চান শেন ওয়ার্ন। মজার ছলেই অস্ট্রেলিয়ান কিংবদন্তি লেগ স্পিনার জানালেন, ধোনিকে পেতে যত টাকাই লাগুক জোগাড় করবেন তিনি।
  • চলে গেলেন ভারতের সাবেক ওপেনার চেতন চৌহান
    ভারতের সাবেক ওপেনার চেতন চৌহান আর নেই। লাইফ সাপোর্টে থাকা এই ক্রিকেটার রোববার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৭৩ বছর।
  • ‘টসে দেখা হবে’, ধোনিকে রোহিত
    জাতীয় দলে একসঙ্গে আর মাঠে নামা হবে না দুজনের; তবে ক্রিকেটের মঞ্চে ঠিকই দেখা হবে। হোক না তা প্রতিপক্ষ হিসেবে। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেওয়া মহেন্দ্র সিং ধোনিকে আসন্ন আইপিএলে মুখোমুখি লড়াইয়ের আমন্ত্রণ জানিয়ে রাখলেন রোহিত শর্মা।