• ফের হাসপাতালে সৌরভ
    বুকে ব্যথা নিয়ে আবারও হাসপাতালে ভর্তি হয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান সৌরভ গাঙ্গুলি। কলকাতার অ্যাপোলো হাসপাতালে তার চিকিৎসা চলছে।
  • অর্ধেক গোঁফ কেটে খেলবেন অশ্বিন!
    চেতেশ্বর পুজারার সহজাত ব্যাটিং উইকেট আঁকড়ে পড়ে থাকা। পেস কিংবা স্পিন, কোনো বোলারের বিপক্ষেই উইকেট ছেড়ে বেরিয়ে এসে আগ্রাসী শট খেলতে খুব একটা দেখা যায় না তাকে। এই জায়গায় সতীর্থকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন রবিচন্দ্রন অশ্বিন।
  • ‘ভারতীয় তরুণদের তুলনায় এখনও প্রাইমারি স্কুলে অস্ট্রেলিয়ানরা’
    ক্রিকেটীয় কাঠামোয় একসময় আদর্শ ছিল অস্ট্রেলিয়া। তাদের শক্তির গভীরতায় তল খুঁজে পাওয়া যেত না। সময়ের সঙ্গে পাল্টে গেছে চিত্র। সদ্য সমাপ্ত বোর্ডার-গাভাস্কার ট্রফিতে ভারত দেখিয়েছে তাদের সামর্থ্যের পরিধি। অস্ট্রেলিয়া সেখানে চলেছে উল্টো রথে। অস্ট্রেলিয়ার কিংবদন্তি গ্রেগ চ্যাপেলের মতে, ভারতীয় তরুণদের তুলনায় যোজন যোজন পিছিয়ে অস্ট্রেলিয়ার তরুণরা।
  • পান্তের সঙ্গে দ্বন্দ্ব নেই, দাবি ঋদ্ধিমানের
    একাদশে জায়গার লড়াইয়ে তারা দুজন প্রবল প্রতিপক্ষ। তবে এখানে প্রতিদ্বন্দ্বী হলেও রিশাভ পান্তের সঙ্গে কোনো দ্বন্দ্ব নেই বলেই দাবি করলেন ঋদ্ধিমান সাহা। বরং দুজন নাকি পরস্পরকে সহায়তা করেন। পান্তের কিপিং নিয়ে সমালোচনায় প্রসঙ্গেও এই তরুণের পাশেও দাঁড়ালেন অভিজ্ঞ ঋদ্ধিমান।
  • পান্ডিয়ার বিরুদ্ধে অভিযোগের পর নিষিদ্ধ হুডা
    বরোদা দল ছেড়ে যাওয়ার শাস্তি পেলেন দিপক হুডা। শৃঙ্খলা ভঙ্গের দায়ে এই অলরাউন্ডারকে বাকি ঘরোয়া মৌসুমের জন্য নিষিদ্ধ করেছে বরোদা ক্রিকেট অ্যাসোসিয়েশন (বিসিএ)।
  • সিরাজের প্রতিটি উইকেট প্রয়াত বাবার জন্য
    অস্ট্রেলিয়া সফরে মোহাম্মদ সিরাজের একটি দৃশ্য ছিল নিয়মিত। প্রতিটি উইকেট নিয়েই তিনি তাকিয়েছেন আকাশের পানে। বুঝে নিতে কারও সমস্যা হয়নি, অসীমে তাকিয়ে তিনি খুঁজেছেন প্রিয় বাবাকে। সফর থেকে দেশে ফিরে ভারতীয় পেসার বললেন, সব উইকেটই তিনি উৎসর্গ করেছেন প্রয়াত বাবাকে।
  • ধোনির সঙ্গে তুলনায় পান্তের মানা
    ভারতের হয়ে উইকেটের পেছনে যেই দাঁড়ান, মহেন্দ্র সিং ধোনির সঙ্গে তার তুলনা আপনা-আপনি চলে আসে। অস্ট্রেলিয়ায় দেশটির সিরিজ জয়ে বড় ভূমিকা রাখা রিশাভ পান্তের সঙ্গেও হচ্ছে। তবে তরুণ এই কিপার-ব্যাটসম্যান বিষয়টি একদমই উপভোগ করছেন না। নিজের পরিচয়ে প্রতিষ্ঠিত হতে চান তিনি। 
  • ‘ডাবল সেঞ্চুরি, ট্রিপল সেঞ্চুরিও করতে পারে পান্ত’
    রিশাভ পান্তকে একাদশে জায়গা দেওয়ার ক্ষেত্রে প্রায়ই ধন্দে পড়তে হয় ভারতীয় দলকে। উইকেটের সামনে ঝড় তুলে তিনি ম্যাচ জেতাতে পারেন যেমন, উইকেটের পেছনে ক্যাচ ছেড়ে ম্যাচ হারাতেও যে পারেন! মাইকেল ক্লার্ক অবশ্য এখানে ভাবার কিছু দেখেন না। ব্যাটসম্যান পান্ত এতটাই দুর্দান্ত যে দু-একটি ক্যাচ ছাড়লেও সেটিকে পাত্তা দেওয়ার কিছু দেখেন না সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক।
  • ‘আসল দল আসছে’ ভারতকে পিটারসেনের হুঁশিয়ারি
    অস্ট্রেলিয়ায় সিরিজ জয়ী ভারত দলে বইছে উৎসবের হাওয়া। শত বাধা পেরিয়ে তারা যে অবিশ্বাস্য সাফল্য পেয়েছে তা সত্যিই উদযাপনের দাবিদার, বলছেন কেভিন পিটারসেন। একই সঙ্গে ইংল্যান্ডের বিপক্ষে আসছে সিরিজে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে বলে বিরাট কোহলির দলকে সতর্ক করে দিয়েছেন সাবেক ইংলিশ এই ক্রিকেটার।
  • কোহলিকে টপকে তিনে লাবুশেন
    ব্রিজবেন টেস্টে দারুণ ব্যাটিং পারফরম্যান্সের প্রভাব পড়েছে মার্নাস লাবুশেনের র‍্যাঙ্কিংয়ে। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে বিরাট কোহলিকে পেছনে ফেলে তিনে উঠেছেন এই অস্ট্রেলিয়ান।
  • ভারত টেস্ট দলে ফিরলেন ইশান্ত-পান্ডিয়া
    অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের দিনই পরের সিরিজের জন্য দল ঘোষণা করল ভারত। দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টেস্টের দলে ফিরেছেন ফাস্ট বোলার ইশান্ত শর্মা ও অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া।
  • ব্রিজবেন জয়কে বর্ণনার ভাষা পাচ্ছেন না রাহানে
    চোটের কারণে দলে ছিলেন না নিয়মিত ক্রিকেটারদের অনেকে। বোলিং আক্রমণ ছিল পুরোপুরি অনভিজ্ঞ। ভারতের সেই দলই চমক জাগানিয়া পারফরম্যান্সে ব্রিজবেন টেস্টে হারিয়ে দিয়েছে ঘরের মাঠে প্রবল প্রতাপশালী অস্ট্রেলিয়াকে। খুশিতে আত্মহারা ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক অজিঙ্কা রাহানে অবিশ্বাস্য এই জয়কে বর্ণনার ভাষা খুঁজে পাচ্ছেন না।
  • পরিসংখ্যানে ব্রিজবেন দুর্গ ভাঙার ম্যাচ
    হার না মানা মনোবল, চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা, দুর্দান্ত নৈপুণ্যে অস্ট্রেলিয়াকে ব্রিজবেন টেস্টে হারিয়ে নতুন ইতিহাস রচনা করেছে ভারত। স্বাগতিকদের দুর্ভেদ্য দুর্গ গ্যাবাতে ৩২ বছরে প্রথম টেস্ট জিতেছে কোনো দল। প্রথম টেস্টে হারের পর ঘুরে দাঁড়িয়ে সিরিজও জিতে নিয়েছে তারা, অস্ট্রেলিয়ায় যা খুব বেশি দেখেনি ক্রিকেট বিশ্ব। পরিসংখ্যানের অনেক পাতায় ছাপ ফেলেছে ভারতের এই জয়।
  • স্তুতির জোয়ারে ভাসছে ‘অদম্য মনোবলের ভারত’
    প্রথম টেস্টে ৩৬ রানে অলআউটের পর অনেকেই সিরিজের ফল ৪-০ দেখতে শুরু করেছিলেন। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে নতুন ইতিহাস গড়েছে ভারত। অস্ট্রেলিয়ার দুর্গ ব্রিজবেনে স্বাগতিকদের হারিয়ে জিতে নিয়েছে সিরিজ। অদম্য মনোবল নিয়ে সাহসী ক্রিকেট খেলা দলটি ভাসছে স্তুতির জোয়ারে।
  • পরিবর্তন ফিরিয়ে নাও, হোয়াটসঅ্যাপ: ভারতীয় প্রযুক্তি মন্ত্রণালয়
    ফেইসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপকে নিজ গোপনতা নীতি পরিবর্তন ফিরিয়ে নিতে অনুরোধ করেছে ভারতের প্রযুক্তি মন্ত্রণালয়। তাদের ভাষ্যে, নতুন গোপনতা নীতি ভারতীয় ব্যবহারকারীদের হাত থেকে বেছে নেওয়ার ক্ষমতা কেড়ে নিচ্ছে।
  • ৫ কোটি রুপি বোনাস পাচ্ছে ভারত দল
    অস্ট্রেলিয়ায় বীরোচিত পারফরম্যান্সে ইতিহাস গড়া ভারতীয় ক্রিকেট দলের জন্য আর্থিক পুরস্কারের ঘোষণা দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড বিসিসিআই।
  • ব্রিজবেন দুর্গ জয় করে ভারতের ইতিহাস
    রূপকথা? সে তো কতই হয়েছে ক্রিকেট। অবিশ্বাস্য, অসাধারণ, অভাবনীয়, এমন শব্দমালাও নানা সময়ে বসেছে কত জয়ের পাশে। কিন্তু ভারত যা করে দেখাল, তেমন কিছু কি আগে দেখেছে ক্রিকেট? রোমাঞ্চ-উত্তেজনায় ঠাসা সিরিজের ফয়সালা হলো শেষ ম্যাচের শেষ ঘণ্টায় শেষ সময়ে। বীরোচিত পারফরম্যান্সে ভারত রচনা করল নতুন ইতিহাস। পতন হলো অস্ট্রেলিয়ার ব্রিজবেন দুর্গের।
  • রোমাঞ্চকর শেষের অপেক্ষায় ব্রিজবেন টেস্ট
    চোট জর্জর খর্ব শক্তির দল নিয়েও অস্ট্রেলিয়ার বিপক্ষে সমানে-সমান লড়ছে ভারত। উজ্জ্বল করেছে বোর্ডার-গাভাস্কার ট্রফি ধরে রাখার সম্ভাবনা। অস্ট্রেলিয়ার সামনেও সুযোগ ট্রফি পুনরুদ্ধারের। ব্যাট-বলের তুমুল লড়াইয়ে রোমাঞ্চকর শেষের অপেক্ষায় দুই দলের লড়াই।
  • সুন্দর-শার্দুলের দৃঢ়তায় ভারতের স্বস্তির দিন
    নিয়মিত বিরতিতে উইকেট হারানোয় শঙ্কা জেগেছিল অল্পতে গুটিয়ে যাওয়ার। সেখান থেকে ভারতকে স্বস্তির দিন উপহার দিলেন ওয়াশিংটন সুন্দর ও শার্দুল ঠাকুর। লোয়ার মিডল অর্ডারের দুই ব্যাটসম্যানই তুলে নেন টেস্ট ক্যারিয়ারের প্রথম ফিফটি।
  • ইনজামামরা যখন বুঝেছিলেন দ্রাবিড় ‘স্পেশাল’
    রাহুল দ্রাবিড় যে বিশেষ একজন, গোটা ক্রিকেট দুনিয়া তা জানে। ক্যারিয়ারের উজ্জ্বল ছবিতেই সেটি ফুটিয়ে তুলেছেন এই ভারতীয় কিংবদন্তি। তবে ইনজামাম-উল-হক বলছেন, ক্যারিয়ারের শুরুতেই তারা দ্রাবিড়কে দেখে বুঝতে পেরেছিলেন, তিনি স্পেশাল।
  • রোহিতের ‘দায়িত্বজ্ঞানহীন’ শটে বিরক্ত গাভাস্কার
    দুই বল আগে মারলেন চার, এরপরই উইকেট ছেড়ে বেরিয়ে এসে উড়িয়ে মারার চেষ্টায় ধরা পড়লেন লং অনে। ব্রিজবেন টেস্টে রোহিত শর্মার এমন ব্যাটিংয়ে হতাশ ও বিরক্ত সুনিল গাভাস্কার। ভারতীয় ব্যাটিং কিংবদন্তির মতে, দায়িত্বজ্ঞানহীন শটে উইকেট বিলিয়ে এসেছেন অভিজ্ঞ এই ওপেনার।
  • ভারতকে লড়াইয়ে রাখলেন বোলাররা
    মার্নাস লাবুশেনের ব্যাটে পাওয়া দৃঢ় ভিত খুব একটা কাজে লাগাতে পারেনি অস্ট্রেলিয়া। দ্বিতীয় দিন ঘুরে দাঁড়িয়ে স্বাগতিকদের চারশ রানের নিচে থামিয়ে দিয়েছে ভারত। বৃষ্টি বিঘ্নিত দিনে ব্যবধান কিছুটা কমিয়েও এনেছে তারা।
  • অভিষেকে অনুজ্জ্বল টেন্ডুলকারের ছেলে
    ১৯৮৮ সালের ১০ ডিসেম্বর, রঞ্জি ট্রফিতে মুম্বাইয়ের হয়ে গুজরাটের বিপক্ষে ম্যাচ দিয়ে সিনিয়র ক্রিকেটে পা রেখেছিলেন শচিন টেন্ডুলকার। ৩২ বছর পর মুম্বাইয়ের হয়ে ম্যাচ দিয়েই বড়দের ক্রিকেটে আনুষ্ঠানিক পথচলা শুরু করলেন শচিনের ছেলে অর্জুন টেন্ডুলকার। ১৫ বছর বয়সী শচিন অভিষেক রাঙিয়েছিলেন চোখধাঁধানো সেঞ্চুরিতে। ২১ বছর বয়সী অর্জুন আলো ছড়াতে পারেননি প্রথম ম্যাচে।
  • অস্ট্রেলিয়ার ১০৩৩ উইকেটের বিপক্ষে ভারতের ১৩
    একের পর এক খেলোয়াড়ের চোটে ভারত দল যেন একটা হাসপাতাল। চোটের কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে চতুর্থ ও শেষ টেস্টে রবীন্দ্র জাদেজা, হনুমা বিহারি, রবিচন্দ্রন অশ্বিন ও জাসপ্রিত বুমরাহকে পায়নি সফরকারীরা। ব্রিজবেনে শুক্রবার শুরু হওয়া সিরিজ নির্ধারণী টেস্টে ভারতের হয়ে অভিষেক হয়েছে আরও দুজনের। তাতে ওলট-পালট হয়েছে রেকর্ডের পাতা।
  • ভারতের ক্যাচ মিসের মহড়ায় লাবুশেনের সেঞ্চুরি
    চোটে একের পর এক খেলোয়াড় হারিয়ে অনভিজ্ঞ বোলিং আক্রমণ নিয়েও অস্ট্রেলিয়াকে পরীক্ষায় ফেলেছিল ভারত। কিন্তু ফিল্ডারদের ব্যর্থতায় ব্রিজবেন টেস্টের প্রথম দিনে হতাশা সঙ্গী হয়েছে সফরকারীদের। মার্নাস লাবুশেনের সেঞ্চুরিতে শক্ত ভিত পেয়ে গেছে স্বাগতিকরা।
  • চোট-জর্জর ভারত, মাঠে নামতে তৈরি শেবাগ!
    একের পর এক ক্রিকেটারের চোটে ভারতীয় দল এখন যেন হাসপাতাল। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের শেষ টেস্টে ১১ জন মাঠে নামানোই দায়। ভারতীয় গ্রেট বিরেন্দর শেবাগ তাই মজা করে বলছেন, প্রয়োজন হলে তিনি খেলতে চলে যেতে পারেন অস্ট্রেলিয়ায়!
  • সিরাজ ও ভারতীয় দলের কাছে ওয়ার্নারের দুঃখপ্রকাশ
    সিডনি টেস্টে বর্ণবাদের শিকার হওয়া ভারতীয় ক্রিকেটারদের কাছে দুঃখপ্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার। দর্শকদের এমন আচরণ কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে মনে করেন তিনি।
  • সিরিজ শেষ জাদেজার
    চোটের হানায় জর্জর ভারতীয় দল আরেকটি ধাক্কা খেল। বাম হাতের বুড়ো আঙুলের চোটে বোর্ডার-গাভাস্কার ট্রফির চতুর্থ ও শেষ টেস্ট থেকে ছিটকে গেছেন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা।
  • রাহানের চোখে সেঞ্চুরির চেয়েও স্মরণীয় বিহারির ‘২৩’
    স্কোরকার্ডে লেখা থাকবে ২৩ রান করেছেন হনুমা বিহারি। তবে ইনিংসটির মাহাত্ম্য অজিঙ্কা রাহানের কাছে বিশেষ কিছু। সেঞ্চুরির চেয়েও এই ইনিংসকে বড় করে দেখছেন তিনি। চোট নিয়ে যেভাবে ব্যাট করেছেন বিহারি, তাতে ডানহাতি ব্যাটসম্যানের প্রশংসায় যেন ভাষা খুঁজে পাচ্ছেন না ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক।
  • পরিসংখ্যানে সিডনি টেস্টে ভারতের বীরত্ব
    চেতেশ্বর পুজারা ও রিশাব পান্তের দুর্দান্ত ব্যাটিংয়ের পর হনুমা বিহারি ও রবিচন্দ্রন অশ্বিনের চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় একরাশ হতাশা যোগ হয়েছে অস্ট্রেলিয়া শিবিরে। আর জয়ের সমতুল্য ড্র করে উচ্ছ্বাসে ভাসছে ভারত দল। সোমবার শেষ হওয়া চার ম্যাচ সিরিজের তৃতীয় টেস্টে অস্ট্রেলিয়ার দেওয়া ৪০৭ রানের লক্ষ্যে একসময় জয়ের সম্ভাবনাও জাগিয়েছিল ভারত। তবে ২২ রানের ব্যবধানে পান্ত ও পুজারাকে ফিরিয়ে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। সেখান থেকেই শুরু বিহারি-অশ্বিনের দৃঢ়তা; দুজনে কাটিয়ে দেয় ৪২.৪ ওভার। চতুর্থ ইনিংসে মোট ১৩১ ওভার পার করে দেয় ভারত।
  • কোহলি-আনুশকার ঘরে এলো কন্যা সন্তান
    সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন বিরাট কোহলি ও ভারতের জনপ্রিয় অভিনেত্রী আনুশকা শর্মার কোলজুড়ে এসেছে কন্যা সন্তান।
  • বিহারি-অশ্বিনের বীরত্বে ভারতের জয়ের সমান ড্র
    লোকে নাকি কেবল জয় আর পরাজয়ই মনে রাখে। হনুমা বিহারি আর রবিচন্দ্রন অশ্বিন এই কথায় এখন হয়তো দ্বিমত করবেন প্রবলভাবে! কোনো ড্রয়ে যখন মিশে থাকে দৃঢ়তা, লড়াই, স্কিল, নিবেদন আর চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা, সেই ড্র তখন হয়ে ওঠে আলোয় ভাস্বর। ছাপ রেখে যায় হৃদয়ে, দাগ কেটে রাখে ইতিহাসে। বিহারি ও অশ্বিনের বীরোচিত ব্যাটিংয়ে অস্ট্রেলিয়াকে হতাশ করে ভারত আদায় করে নিল তেমনই স্মরণীয় এক ড্র।
  • পান্ডিয়ার ‘দাদাগিরি’, অভিযোগ করে বিপদে হুডা
    বরোদা অধিনায়ক ক্রুনাল পান্ডিয়ার বিরুদ্ধে অভিযোগ তুলে উল্টো ফেঁসে যাওয়ার পথে সহ-অধিনায়ক দিপক হুডা। পান্ডিয়ার কাছ থেকে বাজে আচরণ পাওয়ার অভিযোগ তুলে সৈয়দ মুশতাক আলি ট্রফির বরোদা দল ছেড়ে চলে যান হুডা। কিন্তু বরোদা ক্রিকেট অ্যাসোসিয়েশন এখন শৃঙ্খলা ভঙ্গের দায়ে কাঠগড়ায় দাঁড় করিয়েছে হুডাকেই।
  • সিডনিতে আগেও এমন তিক্ত অভিজ্ঞতা হয়েছে: অশ্বিন
    সিডনি টেস্টে মাঠের লড়াই ছাপিয়ে উত্তাপ ছড়াচ্ছে ভারতীয় ক্রিকেটারদের বর্ণবাদের শিকার হওয়ার ঘটনা। এর মাঝেই অস্ট্রেলিয়ার দর্শকদের বিরুদ্ধে আরও বড় অভিযোগ তুলেছেন রবিচন্দ্রন অশ্বিন। এই অফ স্পিনারের দাবি, সিডনিতে আগেও দর্শকদের ‘জঘন্য আচরণের’ শিকার হয়েছে ভারতের খেলোয়াড়রা। এরকম ঘটনা বন্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার আহ্বান জানালেন তিনি।
  • ‘ক্রিকেটারদের সম্মান করতে না পারলে, মাঠে আসবেন না’
    সিডনি টেস্টে ভারতীয় ক্রিকেটারদের প্রতি দর্শকদের বর্ণবাদী আচরণের যে অভিযোগ উঠেছে, তার নিন্দা জানিয়েছেন ইরফান পাঠান। ক্ষুব্ধ হয়ে ভারতের সাবেক এই পেসার ওইসব দর্শকদের উদ্দেশে বললেন, ক্রিকেটারদের সম্মান না করতে পারলে মাঠে আসার প্রয়োজন নেই।
  • ভারতের অভিযোগে বের করে দেওয়া হলো দর্শক
    বর্ণবৈষম্যের বিরোধিতায় সোচ্চার যখন পুরো বিশ্ব, এই সময় অস্ট্রেলিয়া সফরে ভারতীয় ক্রিকেটারদের বর্ণবাদের শিকার হওয়ার অভিযোগ উঠেছে। সিডনি টেস্টের চতুর্থ দিন মোহাম্মদ সিরাজ তার সতীর্থ ও আম্পায়ারদের কাছে দর্শকদের একটি অংশের ‘বাজে মন্তব্যের’ বিষয়ে অভিযোগ করেন। এর প্রেক্ষিতে সিডনি ক্রিকেট গ্রাউন্ডের কয়েকজন দর্শককে স্টেডিয়াম থেকে বের করে দেওয়া হয়।
  • শেষ বেলার উইকেটে এগিয়ে অস্ট্রেলিয়া
    ক্যামেরন গ্রিন, মার্নাস লাবুশেন ও স্টিভেন স্মিথের তিন ফিফটিতে ভারতকে বড় লক্ষ্য দিয়েছে অস্ট্রেলিয়া। চারশ ছাড়ানো লক্ষ্য তাড়ায় শুরুটা ইতিবাচক করে সফরকারীরা। তবে শেষ বেলায় তাদের দুই ওপেনারকে ফিরিয়ে কিছুটা এগিয়ে গেছে টিম পেইনের দল।
  • শট খেলতে ভয় পাচ্ছিল পুজারা: বোর্ডার
    সিডনি টেস্টের প্রথম ইনিংসে ফিফটি করা চেতেশ্বর পুজারার ব্যাটিংয়ের ধরন পছন্দ হয়নি অ্যালান বোর্ডারের। সাবেক এই অস্ট্রেলিয়ান অধিনায়কের মনে হয়েছে, শট খেলতে যেন ভয় পাচ্ছিলেন পুজারা।
  •  কামিন্সের দাপটে বিপদে ভারত
    তিন বিভাগেই নিজেদের মেলে ধরে সিডনি টেস্টে নিয়ন্ত্রণ অনেকটাই মুঠোয় নিয়েছে অস্ট্রেলিয়া। প্যাট কামিন্সের দারুণ বোলিংয়ে নিয়েছে প্রায় শতরানের লিড। প্রথম ইনিংসের দুই নায়ক স্টিভেন স্মিথ ও মার্নাস লাবুশেন জমে গেছেন ক্রিজে। চোটে জেরবার ভারতকে বড় লক্ষ্য দেওয়ার পথে এগিয়ে গেছে টিম পেইনের দল।
  • বারবার স্মিথের রান আউট দেখবেন জাদেজা
    দারুণ বোলিংয়ে নেওয়া চার উইকেটের চেয়েও স্টিভেন স্মিথের রান আউট বেশি দাগ কেটেছে রবীন্দ্র জাদেজার মনে। এতটাই যে, স্মিথের আউটের দৃশ্য বারবার দেখতে চান ভারতের এই অলরাউন্ডার।
  • স্মিথের সেঞ্চুরির পর গিলের ঝলক
    টানা ১৪ ইনিংস সেঞ্চুরির সঙ্গে আড়ি, প্রথম টেস্ট সেঞ্চুরির পর থেকে এমন খরায় আর পড়েননি স্টিভেন স্মিথ। সিডনি টেস্ট শুরুর আগে সাবেক অস্ট্রেলিয়ান অলরাউন্ডার টম মুডি বললেন, “খাঁচাবন্দি সিংহ স্মিথ ঝাঁপিয়ে পড়তে প্রস্তত।” মুডির কথা স্মিথের কানে পৌঁছেছিল কিনা কে জানে। তবে ঠিকই ঝাঁপিয়ে পড়লেন তিনি, রান ক্ষুধা মিটিয়ে ছুঁড়লেন প্রবল হুঙ্কার! অস্ট্রেলিয়ার অভিজ্ঞ ব্যাটসম্যানের দারুণ সেঞ্চুরির দিনে নিজের প্রতিভার ঝলক দেখালেন ভারতের তরুণ ওপেনার শুবমান গিল।
  • ‘ভালো আছি’, হাসপাতাল থেকে ছাড়া পেয়ে সৌরভ
    বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হওয়ার পাঁচ দিন পর ছাড়া পেয়েছেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি। এখন তিনি ভালো আছেন বলে নিজেই জানিয়েছেন সাবেক এই ভারতীয় অধিনায়ক।
  • বৃষ্টিভেজা দিনে লাবুশেন-পুকোভস্কির দৃঢ়তা
    শঙ্কা উড়িয়ে খেললেন ডেভিড ওয়ার্নার। তবে দ্রুতই তাকে থামিয়ে দিলেন মোহাম্মদ সিরাজ। শুরুর সাফল্য অবশ্য ধরে রাখতে পারেনি ভারত। উইল পুকোভস্কি ও মার্নাস লাবুশেনের ফিফটিতে সিডনি টেস্টে শক্ত ভিত পেয়েছে অস্ট্রেলিয়া।
  • ‘শামি-ইশান্তরা থাকলে জবাব পেত না অস্ট্রেলিয়া’
    ভারতের খর্বশক্তির বোলিং আক্রমণের সামনেই যে অবস্থা, মূল বোলাররা থাকলে অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের কী অবস্থা হতো! এই প্রসঙ্গ তুলে ধরেই সাবেক ভারতীয় ব্যাটসম্যান গৌতম গম্ভির বললেন, এতটা নড়বড়ে অস্ট্রেলিয়ান ব্যাটিং লাইন-আপ তিনি জীবনে দেখেননি।
  • গাভাস্কার যখন ছিলেন ‘মুম্বাই ব্র্যাডম্যান’
    ‘লিটল মাস্টার’ নামেই বরাবর পরিচিত সুনিল গাভাস্কার। তবে একসময় নাকি তাকে বলা হতো ‘মুম্বাই ব্র্যাডম্যান!’ নিখুঁত টেকনিক আর দারুণ শৌর্যের প্রদর্শনীতে যখন সেঞ্চুরির পর সেঞ্চুরি উপহার দিচ্ছিলেন ছোটখাটো গড়নের এই ওপেনার, তখন তাকে এই নামে ডাকা হতো বলে জানালেন ভারতের কোচ ও সাবেক অলরাউন্ডার রবি শাস্ত্রি।
  • অভিষেক হচ্ছে সাইনির, ফিরছেন রোহিত
    সিডনি টেস্ট দিয়ে লাল বলের ক্রিকেটে অভিষেক হতে যাচ্ছে নবদিপ সাইনির। বোর্ডার-গাভাস্কার ট্রফির তৃতীয় টেস্টের একাদশে এই পেসারকে রেখেছে ভারত।
  • মাঠে নামার আগেই সিরিজ শেষ রাহুলের
    বোর্ডার-গাভাস্কার ট্রফির প্রথম দুই টেস্টে স্রেফ দর্শক হয়েই ছিলেন লোকেশ রাহুল। তৃতীয় টেস্টের একাদশে তিনি ছিলেন জোর বিবেচনায়, কিন্তু পরের দুই টেস্টেও তার খেলা হচ্ছে না। কবজির চোটে সিরিজ থেকে ছিটকে গেছেন ভারতীয় এই ব্যাটসম্যান।
  • ‘চিড়িয়াখানার প্রাণীর’ মতো থাকতে চান না ভারতীয় ক্রিকেটাররা
    গ্যালারিতে হাজার বিশেক দর্শক খেলা দেখছেন। অস্ট্রেলিয়ার নাগরিকরা মুক্ত জীবন কাটাচ্ছেন। তাহলে সফরের মাঝপথে ভারতীয় ক্রিকেটারদের কেন কোয়ারেন্টিনে থাকতে হবে হোটেলে? এই প্রশ্ন তুলে ভারতীয় দল বলছে, চিড়িয়াখানার প্রাণীর মতো করে থাকতে চান না তারা।
  • রেস্তোরাঁয় খাওয়ার পর আইসোলেশনে ভারতের ৫ ক্রিকেটার
    একটি ভিডিও প্রকাশের পর ক্রিকেট অস্ট্রেলিয়ার কোভিড প্রটোকল ভাঙার অভিযোগ উঠেছে পাঁচ ভারতীয় ক্রিকেটারের বিরুদ্ধে। রেস্তোরাঁয় খেতে যাওয়া রোহিত শর্মা, রিশাব পান্ত, শুবমান গিল, পৃথ্বী শ ও নবদিপ সাইনিকে রাখা হয়েছে আইসোলেশনে।
  • অসুস্থ হয়ে হাসপাতালে সৌরভ
    হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলিকে কলকাতার উডল্যান্ড হাসপাতালে ভর্তি করা হয়েছে।
  • টেস্টেও ভারতের সহ-অধিনায়ক রোহিত
    অস্ট্রেলিয়ায় দলের সঙ্গে যোগ দেওয়ার পরপরই নতুন দায়িত্ব পেলেন রোহিত শর্মা। ওয়ানডে, টি-টোয়েন্টির পর এবার টেস্টেও ভারতের সহ-অধিনায়ক করা হয়েছে তাকে। বোর্ডার-গাভাস্কার ট্রফির বাকি দুই টেস্টে ভারপ্রাপ্ত অধিনায়ক অজিঙ্কা রাহানের সহকারী এই ওপেনার।
  • সিরাজকে অভিষিক্ত মনেই হয়নি টেন্ডুলকারের
    অস্ট্রেলিয়ান পেসারদের গতিময় শর্ট বলের বিপক্ষে শুবমান গিলের ভয়ডরহীন ব্যাটিং, প্রথম থেকে মোহাম্মদ সিরাজের বুদ্ধিদীপ্ত বোলিং; দারুণ মনে ধরেছে শচিন টেন্ডুলকারের। অভিষেকেই নিজেদের পরিকল্পনাকে বাস্তবে রূপ দেওয়া দুই উত্তরসূরির পারফরম্যান্সে মুগ্ধ ভারতের এই ব্যাটিং কিংবদন্তি।
  • এবার উমেশকে হারাল ভারত
    চোটের হানায় জর্জরিত ভারতের পেস আক্রমণ। মোহাম্মদ শামির পর এবার উমেশ যাদবকেও হারাল দলটি। অস্ট্রেলিয়ার বিপক্ষে বাকি দুই টেস্ট থেকে ছিটকে গেছেন ডানহাতি এই পেসার।
  • রাহানের পুরস্কার ভারতীয়দের মুখের হাসি
    এমনিতে পাদপ্রদীপের আলো তেমনভাবে পড়ে না অজিঙ্কা রাহানের ওপর। তিনি খুব একটা উপভোগও করেন না। সেই রাহানেকে ঘিরেই এখন সবটুকু আলো। দুর্দান্ত ব্যাটিং ও নেতৃত্ব দিয়ে স্তুতির জোয়ারে ভাসছেন ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক। তবে রাহানের নিজের কাছে সবচেয়ে বড় প্রাপ্তি, ভারতীয়দের মুখে হাসি ফোটাতে পারা।
  • ‘৩৬’ পেছনে ফেলে ভারতের স্মরণীয় জয়
    ধ্বংসস্তুপ থেকে ঘুরে দাঁড়ানোর ইতিহাস ক্রিকেটে কম নেই। গৌরবময় সেই আখ্যানগুলোয় এবার যোগ হলো নতুন এক অধ্যায়। আগের টেস্টে ৩৬ রানে গুটিয়ে যাওয়ার দুঃসহ অভিজ্ঞতা আর প্রবল সমালোচনার আঘাত যখন সঙ্গী, দলে নেই নিয়মিত অধিনায়ক ও দলের সেরা দুই পেসার, ম্যাচ চলার সময় আরেক পেসারকে হারানো, এত সব প্রতিবন্ধকতা মাড়িয়ে, প্রচণ্ড মানসিক শক্তি, প্রতিজ্ঞা, স্কিল আর প্রবল তাড়নার প্রতিফলন ফুটিয়ে তুলে ভারত পেল অসাধারণ এক জয়।
  • আবার ব্যর্থ স্মিথ, বিপদে অস্ট্রেলিয়া
    শেষ ৫ উইকেট দ্রুত তুলে নিয়ে ঘুরে দাঁড়িয়েছিল অস্ট্রেলিয়া। তবে দারুণ বোলিংয়ে আবার নিয়ন্ত্রণ মুঠোয় নিয়েছে ভারত। উজ্জ্বল করেছে মেলবোর্ন টেস্ট জিতে সমতা ফেরানোর সম্ভাবনা।
  • ‘কোহলি অধিনায়ক থাকবে যতদিন সে চায়’
    সীমিত ওভারের ক্রিকেটে বিরাট কোহলির নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠছে বেশ কিছুদিন ধরেই। এবার আতশ কাঁচের নিচে পড়েছে তার টেস্ট অধিনায়কত্বও। তবে অস্ট্রেলিয়ান কিংবদন্তি রিকি পন্টিংয়ের ধারণা, কোহলি নিজে থেকে না চাইলে তাকে অধিনায়কত্ব থেকে সরানো হবে না।
  • দশকসেরা টেস্ট দলের নেতৃত্বে কোহলি, টি-টোয়েন্টির ধোনি
    আইসিসির দশকসেরা ওয়ানডে একাদশের পাশাপাশি টি-টোয়েন্টিতেও নেতা হিসেবে বেছে নেওয়া হয়েছে মহেন্দ্র সিং ধোনিকে। আর টেস্ট অধিনায়ক করা হয়েছে বিরাট কোহলিকে।
  • রাহানের সেঞ্চুরিতে বড় লিডের পথে ভারত
    আগের টেস্টে ৩৬ রানে গুটিয়ে যাওয়ার দুঃস্বপ্ন ছাই চাপা দিয়ে ঘুরে দাঁড়িয়েছে ভারত। অস্ট্রেলিয়াকে দুইশর নিচে থামিয়ে আজিঙ্কা রাহানের দারুণ সেঞ্চুরিতে বক্সিং ডে টেস্টে বড় লিডের পথে রয়েছে দলটি।
  • ৪০ বছর বয়সে বিশ্বকাপ খেলার স্বপ্ন দেখছেন শ্রীশান্থ
    ৩৭ বছর বয়সে শুরু হতে যাচ্ছে ক্যারিয়ারের নতুন অধ্যায়। ৭ বছরের বিরতির পর ঘরোয়া ক্রিকেটে খেলতে পারলেও তা হবে অনেক বড় ব্যাপার। কিন্তু শান্থাকুমারন শ্রীশান্ত তৃপ্ত নন এতেই। ভারতীয় এই পেসার দেখছেন প্রায় অবিশ্বাস্য এক স্বপ্ন। ২০২৩ বিশ্বকাপে ভারতের হয়ে খেলতে চান তিনি, এমনকি জিততে চান বিশ্বকাপের শিরোপাও!
  • প্রথম দিনে বুমরাহ-অশ্বিনের দাপট
    প্রথম টেস্টে বাজে হারের পর ভারতীয় ক্রিকেটারদের চোখেমুখে ছিল ঘুরে দাঁড়ানোর তীব্র প্রচেষ্টা। জাসপ্রিত বুমরাহ, রবিচন্দ্রন অশ্বিনের দুর্দান্ত বোলিংয়ের সঙ্গে তাদের ফিল্ডিংয়েও ফুটে ওঠে সেটি। অস্ট্রেলিয়াকে প্রথম ইনিংসে দুইশর নিচে থামিয়ে বক্সিং ডে টেস্টে আপাতত ভালো অবস্থানে সফরকারীরা।
  • ‘ঋদ্ধিমানের সঙ্গে অন্যায় হয়েছে, পান্তের সঙ্গেও’
    প্রথম টেস্টে ঋদ্ধিমান সাহাকে দলে নেওয়ার পর সমালোচনা হয়েছিল বেশ। দ্বিতীয় টেস্টে তাকে বাদ দিয়ে রিশাভ পান্তকে নেওয়াতেও আলোচনা থেমে নেই। গৌতম গম্ভিরের কণ্ঠ এই প্রসঙ্গে বেশ উচ্চকিত। সাবেক ভারতীয় ব্যাটসম্যানের মতে, দুই কিপারের প্রতিই সুবিচার করছে না ভারতের টিম ম্যানেজমেন্ট।
  • কোহলিকে ‘সরি’ বলেছিলেন রাহানে
    দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে অলআউট হওয়ার পর আড়ালে চলে গেছে বাকি সবকিছু। কিন্তু অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টে ভারতের প্রথম ইনিংসেও ছিল আলোচিত এক ঘটনা। অজিঙ্কা রাহানের সঙ্গে ভুল বোঝাবুঝিতে বিরাট কোহলির রান আউট বেশ আলোচনার খোরাক জুগিয়েছিল। রাহানে জানালেন, দিনের খেলা শেষে তিনি দুঃখপ্রকাশ করেছিলেন কোহলির কাছে।
  • মেলবোর্নে গিল-সিরাজের টেস্ট অভিষেক
    অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক হতে যাচ্ছে শুবমান গিল ও মোহাম্মদ সিরাজের। বোর্ডার-গাভাস্কার ট্রফির দ্বিতীয় ম্যাচের একাদশে এই দুইজনকে রেখেছে ভারত।
  • ‘অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের ৩০ ভাগ ওয়ার্নার, ৩০ ভাগ স্মিথ’
    ৩৬ রানের দুঃস্বপ্নের পর অস্ট্রেলিয়া সফরে ভারতকে নিয়ে সুখস্বপ্ন দেখার লোক খুব একটা নেই। তবে ব্যতিক্রমীদের ছোট্ট দলে আছেন কৃষ্ণমাচারি শ্রীকান্ত। ভারতের সাবেক এই ব্যাটসম্যান ও একসময়কার প্রধান নির্বাচকের মতে, অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইন আপ খুব ভালো নয়, যেটা কাজে লাগাতে পারে ভারত।
  • আইপিএলে ১০ দলের অনুমতি
    আইপিএলে নতুন দল যোগ করার আলোচনা চলছিল বেশ কিছু দিন। অবশেষে এলো চূড়ান্ত সিদ্ধান্ত। ভারতের ঘরোয়া এই টি-টোয়েন্টি টুর্নামেন্টের পঞ্চদশ আসর থেকে মাঠে দেখা যাবে ১০ দলের লড়াই।
  • মেলবোর্নে ভারতকে উড়িয়ে দেবে অস্ট্রেলিয়া: ওয়ার্ন
    অ্যাডিলেইডে চরম ব্যর্থতার পর মানসিকভাবে বিপর্যস্ত ভারত, মনে করছেন শেন ওয়ার্ন। মেলবোর্নে তাই অস্ট্রেলিয়াকে অনেকটা এগিয়ে রাখছেন তিনি। কিংবদন্তি লেগ স্পিনারের মতে, বক্সিং ডে টেস্টেও সফরকারীদের স্রেফ উড়িয়ে দিবে টিম পেইনের দল।
  • ‘কোহলি ছুটি পেলে নাটরাজন কেন নয়’, প্রশ্ন গাভাস্কারের
    সন্তান জন্মের সময় স্ত্রীর পাশে থাকতে ছুটি পেয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। অথচ থাঙ্গারাসু নাটরাজন নভেম্বরের শুরুতে বাবা হলেও এখনও দেখতে পারেননি সন্তানের মুখ। এই পেসারকে অস্ট্রেলিয়াতে থেকে যেতে হয়েছে স্রেফ নেট বোলার হিসেবে। ভারতের টিম ম্যানেজমেন্ট এভাবেই বৈষম্যমূল্যক আচরণ করছে বলে অভিযোগ করলেন সুনিল গাভাস্কার। এমনকি রবিচন্দ্রন অশ্বিনের মতো সিনিয়র ক্রিকেটারও টিম ম্যানেজমেন্টের দ্বৈত নীতির শিকার বলে মনে করেন ভারতের কিংবদন্তি এই ব্যাটসম্যান।
  • করোনাবিধি ভেঙে গ্রেপ্তার রায়না
    নিজের ভুলে উটকো ঝামেলায় জড়ালেন সাবেক ভারতীয় ব্যাটসম্যান সুরেশ রায়না। কোভিড-১৯ বিধি ভেঙে মুম্বাই পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছিলেন তিনি। পরে অবশ্য জামিনে মুক্তি পেয়েছেন।
  • ভারতকে ৪-০ এড়ানোর পথ দেখালেন গাভাস্কার
    চার ম্যাচের সিরিজের কেবল একটি শেষ হয়েছে। এর মধ্যেই আলোচনা শুরু হয়ে গেছে হোয়াইটওয়াশ নিয়ে। প্রথম টেস্টে ভারত ৩৬ রানে গুটিয়ে যাওয়ার পর পরের ম্যাচগুলিতেও তাদের ভবিষ্যৎ নিয়ে ভারতীয় ক্রিকেটে চলছে নানা শঙ্কা। কিংবদন্তি ব্যাটসম্যান সুনিল গাভাস্কার অবশ্য বলছেন, এখান থেকে ঘুরে দাঁড়ানো সম্ভব। সেটির পথও বাতলে দিলেন তিনি।
  • ভারতকে বার্নসের হুঁশিয়ারি
    অ্যাডিলেইড টেস্টে ভারতকে স্রেফ উড়িয়ে দেওয়া অস্ট্রেলিয়া পরের ম্যাচেও একই পারফরম্যান্স করতে আত্মবিশ্বাসী। দলটির ওপেনার জো বার্নস সফরকারীদের একপ্রকার হুঁশিয়ার করে দিয়েছেন। জানিয়েছেন, মেলবোর্নেও আগের টেস্টের পুনরাবৃত্তি করার সামর্থ্য আছে তাদের।
  • গাভাস্কারের চোখে ‘নিরুপায়’ ছিল ভারত
    বিরাট কোহলিদের সৌজন্যে ভারতের হয়ে টেস্টে সর্বনিম্ন সংগ্রহের বিব্রতকর রেকর্ড থেকে মুক্তি মিলেছে সুনিল গাভাস্কারদের। ৪৬ বছর আগের অভিজ্ঞতা থেকে গাভাস্কার উপলব্দি করতে পারছেন এখনকার অবস্থা। উত্তরসূরিদের চেষ্টায় কমতি দেখছেন না ভারতীয় ব্যাটিং কিংবদন্তি। জানিয়েছেন, ইংল্যান্ডের বিপক্ষে যেমন নিরুপায় ছিলেন তারা, এবার অস্ট্রেলিয়ায় সেটিই হয়েছে।
  • কোহলির কাঠগড়ায় ব্যাটসম্যানদের মানসিকতা
    প্রথম ধাপে এগিয়ে থাকা ভারত দ্বিতীয় ইনিংসে মুখ থুবড়ে পড়ল অস্ট্রেলিয়ান দুই পেসারের সামনে। নিজেদের টেস্ট ইতিহাসের সর্বনিম্ন রানে অলআউটের এই বিব্রতকর অভিজ্ঞতার জন্য দলের ব্যাটসম্যানদের মানসিকতাকে দুষছেন বিরাট কোহলি। ভারত অধিনায়কের মতে, রান তোলার লক্ষ্যই কাল হয়েছে তাদের জন্য।
  • ভারতকে গুঁড়িয়ে অস্ট্রেলিয়ার অনায়াস জয়
    গোলাপি বলে জশ হেইজেলউড ও প্যাট কামিন্সের দুর্দান্ত বোলিংয়ে ভারত তাদের টেস্ট ইতিহাসে সর্বনিম্ন ৩৬ রানে গুটিয়ে যাওয়ার পর ম্যাচের ফল নিয়ে অনিশ্চয়তার বাকি ছিল সামান্যই। প্রথম সেশনের সেই নাটকীয়তার পর তিন দিনেই দিবা-রাত্রির টেস্ট জিতে নিয়েছে অস্ট্রেলিয়া।
  • ৩৬ রানেই শেষ ভারত
    গোলাপি বলে জশ হেইজেলউড ও প্যাট কামিন্সের দুর্দান্ত বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেনি ভারত। টেস্টে নিজেদের ইতিহাসে সর্বনিম্ন ৩৬ রানে গুটিয়ে গেছে বিরাট কোহলির দল।
  • গোলাপি বলে ভারত-অস্ট্রেলিয়ার জমজমাট লড়াই
    মন্থর, একটু বাড়তি বাউন্স থাকা উইকেটে সারা দিন দারুণ বোলিং করে গেলেন অস্ট্রেলিয়ার বোলাররা। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞতায় জবাব দিলেন ভারতীয় ব্যাটসম্যানরা। গোলাপি বলের টেস্টের প্রথম দিনে অ্যাডিলেইডে দেখা গেল ব্যাট-বলের জমজমাট লড়াই।
  • কোভিড বদলে দিয়েছে কোহলির ক্রিকেট দর্শন
    কোভিড মহামারীর বছরে বদলে গেছে অনেকর জীবন। বদলেছে চারপাশ। পরিবর্তন এসেছে অনেকের মনোজগতেও। বিরাট কোহলি যেমন উপলব্ধি করেছেন ক্রিকেটের একটি বাস্তবতা। নিজের আগ্রাসী রূপ মেলে ধরতে কখনোই পিছপা হন না যিনি, সেই কোহলির কাছেই এখন অতি আগ্রাসী হওয়াকে মনে হচ্ছে অর্থহীন।
  • ম্যাচের আগের দিনই ভারতের একাদশ ঘোষণা
    অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে ভারত দলের কয়েকটি পজিশন নিয়ে কদিন ধরে চলছিল আলোচনা। প্রথম ম্যাচের আগের দিন হুট করে একাদশ ঘোষণা করে সবকিছুর রাশ টেনে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই।
  • ওয়ার্নের প্রিয় তিনের একজন ‘রকস্টার’ পান্ডিয়া
    ব্যাট হাতে সাম্প্রতিক পারফরম্যান্সে স্তুতির জোয়ারে ভাসছেন হার্দিক পান্ডিয়া। তবে এবার যার প্রশংসা পেলেন এই ভারতীয় ক্রিকেটার, সেটা নিশ্চয়ই তার কাছে হবে বিশেষ কিছু। গোটা ক্রিকেট দুনিয়ায় যার ভক্তের অভাব নেই, সেই শেন ওয়ার্ন নিজেই বড় ভক্ত পান্ডিয়ার!
  • টেস্ট র‍্যাঙ্কিংয়ে অবনতি উইলিয়ামসনের
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্ট না খেলায় র‍্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে কেন উইলিয়ামসনের। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের ‍র‍্যাঙ্কিংয়ে এক ধাপ নিচে নেমে গেছেন নিউ জিল্যান্ড অধিনায়ক, আছেন তিনে।
  • ফিটনেস পরীক্ষায় উতরে অস্ট্রেলিয়া যাচ্ছেন রোহিত
    বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট একাডেমিতে ফিটনেস পরীক্ষায় উতরে গেছেন রোহিত শর্মা। দলের সঙ্গে যোগ দিতে অস্ট্রেলিয়া যাওয়ার ছাড়পত্রও পেয়েছেন ভারতীয় ওপেনার। 
  • সর্বকনিষ্ঠ টেস্ট কিপার এবার নতুন দায়িত্বে
    খেলোয়াড়ি জীবনের ইতি টানার একদিন পরই নতুন এক দায়িত্ব পেয়ে গেলেন পার্থিব প্যাটেল। টেস্ট ইতিহাসের সর্বকনিষ্ঠ উইকেট-কিপার মুম্বাই ইন্ডিয়ান্সের জন্য খুঁজে বের করবেন নতুন প্রতিভা। আইপিএলের সফলতম দলটির ‘ট্যালেন্ট স্কাউট’ হিসেবে নিয়োগ পেয়েছেন তিনি।
  • ভারতে ইংল্যান্ডের গোলাপি বলে টেস্ট
    শ্রীলঙ্কার পর এবার ভারত সফরের সূচিও চূড়ান্ত হয়েছে ইংল্যান্ডের। এবারই প্রথমবারের মতো ভারতে দিবা-রাত্রির টেস্ট খেলবে তারা।
  • ‘কিপিংয়ে ধোনি নেই বলে ভুগছে ভারতীয় স্পিনাররা’
    মহেন্দ্র সিং ধোনির মতো একজন না থাকলে অনেক ভাবেই তার শূন্যতা বোধ হতে পারে। তবে কিরন মোরে তুলে ধরলেন কৌতূহল জাগানিয়া একটি দিক। ভারতের সাবেক এই কিপার ও সাবেক প্রধান নির্বাচকের মতে, ধোনি কিপিংয়ে না থাকাতে কমে গেছে ভারতীয় স্পিনারদের কার্যকারিতা!
  • ‘ভারতের সমস্যার সমাধান পান্ত’
    অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি সিরিজ জিতলেও ভারতের একটি ঘাটতির জায়গা চোখে পড়ছে টম মুডির। বিরাট কোহলির দলের মিডল অর্ডারে সমস্যা দেখছেন অস্ট্রেলিয়ান এই কোচ ও সাবেক অলরাউন্ডার। তার মতে, এই সমস্যার সমাধান হতে পারেন রিশাভ পান্ত।
  • ক্রিকেটকে বিদায় বললেন পার্থিব
    দুই বছর ধরে জাতীয় দলের বাইরে। খেলা চালিয়ে যাচ্ছিলেন ঘরোয়া ক্রিকেটে। এবার অবসরের সিদ্ধান্ত নিয়ে নিলেন পার্থিব প্যাটেল। সব ধরনের ক্রিকেটকে বিদায় বলে দিলেন ভারতের এই কিপার-ব্যাটসম্যান।
  • হেরে যাওয়া ম্যাচে ভারতের শাস্তি
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সীমিত ওভারের সিরিজে আরও একবার শাস্তি পেল ভারত। তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে মন্থর ওভার রেটের জন্য জরিমানা করা হয়েছে বিরাট কোহলির দলকে।
  • নিজের সিরিজ সেরার ট্রফি নাটরাজনকে দিলেন পান্ডিয়া
    আনুষ্ঠানিকভাবে সিরিজের সেরা হার্দিক পান্ডিয়া। তবে তার নিজের চোখেই সেরা আরেকজন! অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ম্যান অব দা সিরিজ ট্রফি থাঙ্গারাসু নাটরাজনের হাতে তুলে দিয়ে পান্ডিয়া বলছেন, ‘তুমিই যোগ্য ভাই!’
  • কোহলিকে থামিয়ে হোয়াইটওয়াশ এড়াল অস্ট্রেলিয়া
    ভারতের জয়ের আশা বেঁচে ছিল বিরাট কোহলির ব্যাটে। দুর্দান্ত খেলতে থাকা এই ব্যাটসম্যানকে থামিয়ে ম্যাচ নিজেদের দিকে ঘুরিয়ে দিলেন অ্যান্ড্রু টাই। রোমাঞ্চ ছড়ানো ম্যাচটি শেষ পর্যন্ত জিতে নিল অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টি সিরিজে এড়াল হোয়াইটওয়াশ।
  • কোহলির আগামী ৫ বছরের ভরসা পান্ডিয়া
    চোটের কারণে অলরাউন্ড ভূমিকা আপাতত বাদ। তবে অস্ট্রেলিয়া সফরে ব্যাট হাতেই ম্যাচের পর ম্যাচ ভারতের নায়ক হার্দিক পান্ডিয়া। তার দুর্দান্ত ব্যাটিংয়ে মুগ্ধ অধিনায়ক বিরাট কোহলি বলছেন, আগামী ৪-৫ বছর পান্ডিয়ার ওপর ভরসা রাখতে পারে ভারত।
  • পান্ডিয়ার ঝড়ে সিরিজ ভারতের
    লক্ষ্য দুইশর কাছাকাছি। শিখর ধাওয়ান করলেন দারুণ ফিফটি, কার্যকর ইনিংস খেললেন বিরাট কোহলি, শেষে ঝড়ো ব্যাটিংয়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়লেন হার্দিক পান্ডিয়া। এক ম্যাচ বাকি থাকতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতল ভারত। 
  • রোহিত নয়, কোহলিকেই চান লক্ষণ-কুম্বলে
    রোহিত শর্মা দারুণ অধিনায়ক, কিন্তু বিরাট কোহলিও তো দুর্দান্ত! ভিভিএস লক্ষণ ও অনিল কুম্বলের ভাবনা এমনই। ভালো বিকল্প থাকা মানেই পরিবর্তন জরুরি, তা মনে করেন না ভারতের দুই সাবেক ক্রিকেটার। কোহলির জায়গায় রোহিতকে নেতৃত্বে আনার কোনো প্রয়োজন দেখছেন না এই দুই গ্রেট।
  • হেলমেটে বল লেগে সিরিজ শেষ জাদেজার
    হেলমেটে বল লাগার পর প্রথম টি-টোয়েন্টির মাঝপথে ছিটকে গিয়েছিলেন রবীন্দ্র জাদজা। এবার সিরিজের বাইরেও চলে গেলেন তিনি। টি-টোয়েন্টি সিরিজে আর দেখা যাবে না এই অলরাউন্ডারকে। তার বদলে ভারতের টি-টোয়েন্টি স্কোয়াডে যুক্ত করা হয়েছে পেসার শার্দুল ঠাকুরকে।
  • একাদশে না থেকেও ভারতকে জেতালেন চেহেল
    একাদশে জায়গা পাননি যুজবেন্দ্র চেহেল। ম্যাচের অর্ধেক পর্যন্তও তিনি ছিলেন বাইরের একজন। কিন্তু ব্যাটিংয়ের সময় রবীন্দ্র জাদেজার হেলমেটে বল লাগায় আচমকাই সুযোগ এলো চেহেলের সামনে। কনকাশন বদলি হিসেবে মাঠে নেমে এই লেগ স্পিনার হয়ে গেলেন ভারতের জয়ের নায়ক!
  • কোহলির দীর্ঘতম সেঞ্চুরি খরা
    মিচেল সোয়েপসনকে ফিরতি ক্যাচ দিয়ে ৯ রানেই বিদায়। সেঞ্চুরিবিহীন আরেকটি ইনিংস। বিরাট কোহলি পেলেন অনাকাঙ্ক্ষিত এক নতুন স্বাদ। আন্তর্জাতিক ক্যারিয়ারে এমন সেঞ্চুরি খরা আগে কখনও আসেনি কোহলির।
  • ম্যাক্সওয়েলের ঝড় থামিয়ে হোয়াইটওয়াশ এড়াল ভারত
    বারবার রং পাল্টানো ম্যাচে দলকে টানছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। আরেকটি বিস্ফোরক ইনিংসে সহজ করে ফেলেছিলেন সমীকরণ। দারুণ এক ডেলিভারিতে তাকে বোল্ড করে ম্যাচের মোড় ঘুরিয়ে দিলেন জাসপ্রিত বুমরাহ। রোমাঞ্চকর লড়াইয়ে অস্ট্রেলিয়াকে হারিয়ে হোয়াইটওয়াশ এড়াল ভারত।
  • টেন্ডুলকারকে ছাড়িয়ে ১২ হাজারে দ্রুততম কোহলি
    আরও একটি মাইলফলকে অনেকটা ব্যবধানে শচিন টেন্ডুলকারকে পেছনে ফেললেন বিরাট কোহলি। কিংবদন্তি ভারতীয় ব্যাটসম্যানকে ছাড়িয়ে ওয়ানডেতে দ্রুততম ১২ হাজার রানের রেকর্ড নিজের করে নিলেন ভারতের এখনকার অধিনায়ক।
  • স্মিথকে আউটের পথ দেখালেন হরভজন
    সফরের আগে থেকেই উত্তরসূরিদের নানা পরামর্শ দিচ্ছেন ভারতের সাবেক ক্রিকেটাররা। স্টিভেন স্মিথকে কীভাবে আউট করা যায়, এর পথ দেখিয়েছেন ব্যাটিং কিংবদন্তি শচিন টেন্ডুলকারসহ অনেকেই। কোনো কিছুতেই কাজ হয়নি, ভারতীয় বোলারদের শাসন করেই চলেছেন স্মিথ। বরং হয়ে উঠেছেন আরও ভয়ঙ্কর। এবার তাকে দ্রুত ফেরানোর আরেকটি উপায় বললেন হরভজন সিং।
  • কোহলির অধিনায়কত্ব মাথায় ঢুকছে না গম্ভিরের
    কিছুদিন ধরেই টি-টোয়েন্টিতে বিরাট কোহলির নেতৃত্বের তীব্র সমালোচনা করে আসছেন গৌতম গম্ভির। এবার সাবেক এই ভারতীয় ব্যাটসম্যানের মনে হচ্ছে, ওয়ানডে ক্রিকেটে টি-টোয়েন্টির মতো অধিনায়কত্ব করছেন কোহলি। গম্ভির বুঝেই উঠতে পারছেন না কোহলির ভাবনার ধরন।
  • স্মিথের সেঞ্চুরিতে ভারতকে হারিয়ে সিরিজ অস্ট্রেলিয়ার
    ভারতের বিপক্ষে যেন অপ্রতিরোধ্য হয়ে উঠেছেন স্টিভেন স্মিথ। টানা পাঁচ ইনিংসে পঞ্চাশ ছোঁয়া ইনিংস, শেষ তিনটিতে সেঞ্চুরি। তার বিস্ফোরক সেঞ্চুরিতে আবারও রান পাহাড় গড়ার পর বোলারদের মিলিত অবদানে সিরিজ জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। 
  • ‘ঋদ্ধিমানের তুলনীয় কেউ নেই’
    টেস্টে ভারতের উইকেটকিপার হিসেবে ঋদ্ধিমান সাহার সঙ্গে তুলনায় আসার মতো কাউকে দেখেন না পার্থিব প্যাটেল। সীমিত ওভারের ক্রিকেটে অবশ্য লোকেশ রাহুলকেই উপযুক্ত মানছেন পার্থিব।
  • ধোনির অভাব টের পাবে ভারত: হোল্ডিং
    তারকা সমৃদ্ধ ভারতের ব্যাটিং লাইন-আপে একজন ফিনিশারের অভাব দেখছেন মাইকেল হোল্ডিং। তার মতে, রান তাড়ায় ছয় কিংবা সাতে মহেন্দ্র সিং ধোনির মতো কাউকে প্রয়োজন দলটির। ক্যারিবিয়ান কিংবদন্তি এই পেসারের ধারণা, ভারত খুব ভালো করেই টের পাবে ধোনির অনুপস্থিতি।
  • কোহলিদের জরিমানা
    অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে যাওয়া প্রথম ওয়ানডেতে মন্থর ওভার রেটের কারণে শাস্তি পেয়েছে ভারত। জরিমানা করা হয়েছে বিরাট কোহলির দলকে।
  • খরুচে বোলিংয়ের রেকর্ডে নিজেকে ছাড়ালেন চেহেল
    নিজেকে ছাড়িয়ে যাওয়া মানে সবসময় কেবল এগিয়ে যাওয়াই নয়। যুজবেন্দ্র চেহেলের ক্ষেত্রে যেমনটি হলো! খরুচে বোলিংয়ের রেকর্ডে নিজেকেই ছাড়িয়ে ভারতীয় লেগ স্পিনার পেলেন তেতো স্বাদ।
  • ফিঞ্চ-স্মিথের সেঞ্চুরিতে ভারতকে হারাল অস্ট্রেলিয়া
    অস্ট্রেলিয়ান আন্তর্জাতিক মৌসুমের শুরুর দিন। ধারণক্ষমতার অর্ধেক হলেও মাঠে ফিরল দর্শক। সব মিলিয়ে সিডনি ক্রিকেট মাঠে উৎসবের আবহ। সেই উৎসব আরও রঙিন হয়ে উঠল অস্ট্রেলিয়ানদের দাপুটে ক্রিকেটের বর্ণিল ছটায়। দুর্দান্ত সেঞ্চুরি উপহার দিলেন অ্যারন ফিঞ্চ, স্টিভেন স্মিথ মাতালেন ঝড়ো সেঞ্চুরিতে। রানের পাহাড় গড়ে ভারতকে হারাল অস্ট্রেলিয়া।
  • ছিটকে গেলেন ইশান্ত, অনিশ্চিত রোহিত
    চোট কাটিয়ে উঠলেও ম্যাচ ফিটনেস পেতে সময় লাগবে আরও। অস্ট্রেলিয়া সফরে তাই যেতে পারছেন না ভারতের অভিজ্ঞ পেসার ইশান্ত শর্মা। রোহিত শর্মাকে নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে ১১ ডিসেম্বর।
  • রোহিতের চোট নিয়ে ধোঁয়াশায় বিরক্ত কোহলি
    রোহিত শর্মার চোট-সমস্যা নিয়ে নানামুখী গুঞ্জনে এত দিন চুপ থাকা বিরাট কোহলি অবশেষে মুখ খুললেন। দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যানের ফিটনেস ঘিরে লম্বা সময় ধরে থাকা ধোঁয়াশায় বেশ বিরক্ত ভারত অধিনায়ক।
  • স্মিথকে ঘায়েলের পথ বাতলে দিলেন টেন্ডুলকার
    স্টিভেন স্মিথের অপ্রথাগত ব্যাটিংয়ে বোলাররা লাইন-লেংথে গড়বড় করে ফেলেন প্রায়ই। শর্ট বলে খানিকটা যে দুর্বলতা ছিল, ভারত সিরিজের আগে সেই জায়গায়ও নিজেকে প্রস্তুত বলে তিনি দিয়েছেন হুঙ্কার। তবে শচিন টেন্ডুলকার খুঁজে বের করেছেন এই অস্ট্রেলিয়ানকে ঘায়েল করার পথ। ভারতীয় ব্যাটিং কিংবদন্তি মনে করছেন, চতুর্থ ও পঞ্চম স্টাম্পের মাঝে বল করেই কেবল স্মিথকে বিপাকে ফেলা সম্ভব।
  • ‘কোহলি খারাপ নয়, তবে রোহিত তার চেয়ে ভালো’
    রঙিন পোশাকে ভারতের নেতৃত্বের বদলের দাবিতে কিছুদিন ধরেই উচ্চকিত গৌতম গম্ভির কণ্ঠ তুললেন আরেকবার। বিরাট কোহলিকে তিনি খারাপ অধিনায়ক মনে করেন না। তবে সাবেক এই ওপেনারের মতে, কোহলির চেয়ে রোহিত ঢের ভালো অধিনায়ক।
  • ভারত দলে সূর্যকুমার না থাকায় অবাক লারা
    দুর্দান্ত একটি আইপিএল আসর কাটিয়েছেন সূর্যকুমার যাদব। কিন্তু জাতীয় দলের নির্বাচকদের আস্থা অর্জন করতে পারেননি ভারতীয় এই ব্যাটসম্যান। ভারতের অস্ট্রেলিয়া সফরের দলে তার অনুপস্থিতি বেশ অবাক করেছে ব্রায়ান লারাকে। সাদা বলের সিরিজের দলে এই ব্যাটসম্যানকে না রাখার কারণ ঠিক বুঝে উঠতে পারছেন না ক্যারিবিয়ান ব্যাটিং কিংবদন্তি।
  • ভারতের বিপক্ষে কথার লড়াইয়ে যেতে নারাজ ওয়ার্নার
    বল-ব্যাটের পাশাপাশি কথার তোপে প্রতিপক্ষকে ঘায়েল করতে অস্ট্রেলিয়ানদের জুড়ি নেই। ভারতের সবশেষ অস্ট্রেলিয়া সফরেও দেখা গিয়েছিল মাঠে দুই দলের কথার লড়াই। তবে এবার আর কোহলি-রোহিতদের সঙ্গে সেই লড়াইয়ে যেতে চান না অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার। জবাব দিতে চান ব্যাট হাতে পারফর্ম করে।
  • ‘শর্ট বলে কেউ কখনও প্রস্তুত নয়’ স্মিথকে গাভাস্কার
    ‘শর্ট বলে পরোয়া নেই, আমি প্রস্তুত’-ভারতীয় পেসারদের উদ্দেশে স্টিভেন স্মিথের ছুড়ে দেওয়া চ্যালেঞ্জের জবাবে সুনিল গাভাস্কার করলেন পাল্টা মন্তব্য। ভারতের এই ব্যাটিং কিংবদন্তি মনে করেন, ভালো একটি শর্ট বলে যে কোনো ব্যাটসম্যান বিপাকে পড়তে পারে। বললেন, পাঁজর ও মাথা তাক করা বলে কেউ কখনও প্রস্তুত থাকতে পারে না!
  • ‘অমুক-তমুকের’ কথা পাত্তা দেননি রোহিত
    রোহিত শর্মার চোট নিয়ে ভারতীয় ক্রিকেটে কী তোলপাড় না হয়ে গেল কিছুদিন! বিভ্রান্তিও কম ছড়ায়নি। তবে ওই আলোচনা কিংবা বিভ্রান্তির কোনো কারণই খুঁজে পাচ্ছেন না রোহিত। ভারতীয় এই ব্যাটসম্যানের দাবি, নিজের কাছে তিনি নিজে ঠিকই ছিলেন পরিস্কার, কান দেননি আশপাশের লোকজনের কথায়।
  • পেসারদের সুইং নেই, বিরক্ত কপিল
    ক্রস সিম ডেলিভারি, নাকল বল কিংবা এমন আরও অনেক বৈচিত্র যোগ হয়েছে এখনকার পেসারদের বোলিংয়ে। কিন্তু ক্রমশ হারিয়ে যাচ্ছে মৌলিকত্ব। সত্যিকারের সুইং বোলার এখন পাওয়াই দায়! এই যুগের পেসারদের এমন সুইং বিমুখতায় ভীষণ বিরক্ত কপিল দেব। ভারতের পেস কিংবদন্তির মতে, সুইং করাতে না জানলে বাকি সবই বৃথা।
  • ‘দুই অধিনায়ক তত্ত্ব ভারতে চলবে না’
    ইংল্যান্ড-অস্ট্রেলিয়ায় যা কার্যকর, ভারতে সেটিই উল্টো ফল বয়ে আনতে পারে বলে মনে করেন কপিল দেব। ভারতের সাবেক অধিনায়ক ও কিংবদন্তি এই ক্রিকেটারের মতে, জাতীয় দলে সংস্করণ ভেদে ভিন্ন অধিনায়কের কৌশল ভারতের সংস্কৃতিতে কাজে দেবে না।
  • বুমরাহ-স্টার্কদের লড়াই দেখতে মুখিয়ে জহির
    মাঠের লড়াইয়ের আগে শক্তি-সামর্থ্যের যে হিসাব, তাতে অস্ট্রেলিয়া-ভারতের কোনো এক দলকে এগিয়ে রাখতে পারছেন না জহির খান। তবে একটি ব্যাপারে নিশ্চিত ভারতের এই পেস বোলিং গ্রেট। সাবেক বাঁহাতি পেসারের মতে, এই লড়াইয়ে জয়-পরাজয়ের নিয়ন্তা হবে দুই দলের বোলারদের পারফরম্যান্স।
  • ‘টেস্টের বাঁচা-মরা কোহলির মতো ক্রিকেটারদের হাতে’
    টি-টোয়েন্টির দাপটে টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত অনেকেই। এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্য সেরা ক্রিকেটার ও প্রভাবশালী বোর্ডগুলোকে এগিয়ে আসতে বললেন সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যালান বোর্ডার। 
  • ‘কোহলিকে ছাড়া বাড়তি চাপে থাকবে ভারত’
    বিরাট কোহলি ভারতের টেস্ট দলে না থাকা মানে একই সঙ্গে অধিনায়ক ও চার নম্বর পজিশনের ব্যাটসম্যান না থাকা। অস্ট্রেলিয়া সফরে শেষ তিন টেস্টে তাই সফরকারীরা বাড়তি চাপে থাকবে বলে মনে করেন সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং।  
  • ‘অস্ট্রেলিয়ায় অধিনায়ক কোহলির অভাব টের পাবে ভারত’
    করোনাকালে দলকে ঐক্যবদ্ধ রাখতে দক্ষ নেতার প্রয়োজনীয়তা উপলব্ধি করছেন জন বুকানন। বিরাট কোহলির অনুপস্থিতিতে অস্ট্রেলিয়া সফরে সেই অভাব টের পাবে ভারত, মনে করছেন অভিজ্ঞ এই কোচ।
  • ‘চেন্নাইয়ের ধোনিকে ছেড়ে দেওয়া উচিত’
    আইপিএলের সদ্য সমাপ্ত আসরের পর চেন্নাই সুপার কিংসের নতুন করে দল সাজানোর প্রয়োজন দেখছেন আকাশ চোপড়া। মহেন্দ্র সিং ধোনিকে ছেড়ে দিয়ে সেই অর্থে নতুন ক্রিকেটার কেনার পরামর্শ দিয়েছেন তিনি।
  • ভারতকে হারিয়ে নিজেদের প্রমাণ করতে চান কামিন্স
    ভারতের বিপক্ষে ঘরের মাঠে অস্ট্রেলিয়া ছিল অপরাজেয়। দুই বছর আগে সফরকারীদের কাছে প্রথমবার টেস্ট সিরিজ হারায় তাদের সেই গর্ব চূর্ণ হয়েছে। আসছে সিরিজ জিতে নিজেদের প্রমাণ করার পাশাপাশি সেই ক্ষতে প্রলেপ দিতে মুখিয়ে আছেন দলটির সহ-অধিনায়ক প্যাট কামিন্স।
  • কোহলিকে ঘৃণা করতে ভালোবাসেন পেইনরা
    ক্রিকেট সমর্থক হিসেবে বিরাট কোহলির ব্যাটিং দেখতে না চাওয়ার কারণ নেই। কিন্তু প্রতিপক্ষ হিসেবে বড় চাওয়া থাকে তাকে দ্রুত ফেরানো। সম্পর্ক ও মনোভাবের ক্ষেত্রে কোহলি এভাবেই অস্ট্রেলিয়ানদের জন্য নতুন মাত্রা যোগ করেছেন বলে মনে করেন অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক টিম পেইন।
  • অলিম্পিকে টি-টোয়েন্টি চান দ্রাবিড়
    অলিম্পিকে ক্রিকেট ফেরানোর পক্ষে অনেকেই। ক্রিকেটপ্রেমীদের সেই দাবির সঙ্গে একমত রাহুল দ্রাবিড়। বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞে টি-টোয়েন্টি অন্তর্ভূক্তির পক্ষে ভারতের সাবেক এই অধিনায়ক। তার মতে, ক্রিকেটের বিস্তারের জন্যই এই উদ্যোগ নেওয়া প্রয়োজন।
  • কোহলি না থাকায় হতাশ লায়ন
    বিরাট কোহলি না থাকা মানে প্রতিপক্ষের জন্য বড় সুবিধা। তবে উল্টো ভাবনাও আছে। সেরাদের বিপক্ষে খেলে জিততে পারলে সেটির তৃপ্তিও তো বেশি! সেদিক থেকে হতাশ ন্যাথান লায়ন। যদিও অস্ট্রেলিয়ান অফ স্পিনার বলছেন, কোহলি না থাকলেও ভারতে মহাতারকার কমতি নেই।
  • শতভাগ ফিট নন রোহিত, জানালেন সৌরভ
    চোট কাটিয়ে মাঠে ফিরে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছেন টানা তিন ম্যাচ। আইপিএল ফাইনালে করেছেন ম্যাচ জেতানো ফিফটি। তবে রোহিত শর্মা এখনও পুরোপুরি ফিট নন, দাবি বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলির।
  • ল্যাঙ্গারের জীবনে দেখা ‘সেরা ক্রিকেটার’ কোহলি
    স্টিভ ওয়াহ ও রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়ার দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন জাস্টিন ল্যাঙ্গার। যে দুটি দলকে রাখা যায় ক্রিকেট ইতিহাসের সেরা দলগুলির ছোট্ট তালিকায়। অনেক কিংবদন্তির সঙ্গে ল্যাঙ্গার খেলেছেন, খেলোয়াড়ী জীবনে ও পরে দেখেছেন আরও অনেককে। তাদের সবার চেয়ে এগিয়ে রাখছেন তিনি বিরাট কোহলিকে।
  • কোহলির বদলে রোহিতকে অধিনায়ক চান গম্ভির
    কয়েক দিন আগে গৌতম গম্ভির বলেছিলেন, র‍য়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের উচিত নেতৃত্ব থেকে বিরাট কোহলিকে সরিয়ে দেওয়া। এবার সাবেক এই ভারতীয় অধিনায়ক বললেন, জাতীয় দলেও সাদা বলের ক্রিকেটে কোহলির জায়গায় অধিনায়ক করা উচিত রোহিত শর্মাকে।
  • আবারও আইপিএল চ্যাম্পিয়ন মুম্বাই
    ট্রেন্ট বোল্ট ও ন্যাথান কোল্টার-নাইল দারুণ বোলিংয়ে লক্ষ্যটা রাখলেন নাগালে। ঝড়ো ব্যাটিংয়ে সুর বেঁধে দিলেন কুইন্টন ডি কক। রোহিত শর্মা খেললেন দৃঢ়তাপূর্ণ ইনিংস। দিল্লি ক্যাপিটালসকে উড়িয়ে ফের আইপিএলের শিরোপা উৎসবে মাতল মুম্বাই ইন্ডিয়ান্স।
  • তিন টেস্টে নেই কোহলি, হতাশ ওয়াহ
    অস্ট্রেলিয়া সফরের শেষ তিন টেস্টে বিরাট কোহলির না থাকার খবরে হতাশ স্টিভ ওয়াহ। প্রতিপক্ষ দলের সেরা ক্রিকেটারের অনুপস্থিতিতে সিরিজটি কিছুটা হলেও আমেজ হারাবে বলে মনে করছেন তিনি। তবে প্রতিদ্বন্দ্বিতা আগের মতোই থাকবে বলে বিশ্বাস সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়কের।
  • ‘সালমার স্পেল ম্যাচ জিতিয়েছে’
    স্বল্প রানের ম্যাচ, জিততে হলে প্রয়োজন দারুণ বোলিং। সুপারনোভাসের বিপক্ষে সেই দায়িত্ব দক্ষ হাতে পালন করলেন সালমা খাতুন। ভারতের উইমেন টি-টোয়েন্টি চ্যালেঞ্জের ফাইনালে ‘ম্যাচজয়ী স্পেল’ করা বাংলাদেশের এই স্পিনারের ভূয়সী প্রশংসা করলেন ট্রেইলব্লেজার্স অধিনায়ক স্মৃতি মান্ধানা।
  • ‘ভবিষ্যতের স্পেশাল একজন সামাদ’
    রঞ্জি ট্রফিতে ছক্কার ঝড় তুলে আইপিএল খেলার সুযোগ পেয়েছিলেন আব্দুল সামাদ। আইপিএলেও সীমিত সুযোগে দেখিয়েছেন প্রতিভার ঝলক। তরুণ এই ক্রিকেটারের বড় শট খেলার সামর্থ্য দেখে রোমাঞ্চিত ভারতীয় ক্রিকেটের অনেকেই। একসময় আগ্রাসী ব্যাটিংয়ে মাতিয়েছেন যিনি, সেই যুবরাজ সিংয়ের মতে, সামাদ হয়ে উঠতে পারেন স্পেশাল একজন।
  • টি-টোয়েন্টি চ্যালেঞ্জে চ্যাম্পিয়ন সালমার ট্রেইলব্লেজার্স
    দারুণ ফিফটিতে দলকে লড়াই করার মতো সংগ্রহ এনে দিলেন অধিনায়ক স্মৃতি মান্ধানা। বোলিংয়ে নিজেদের মেলে ধরলেন সালমা খাতুন ও দিপ্তি শর্মা। সুপারনোভাসকে হারিয়ে প্রথমবারের মতো ভারতের উইমেন টি-টোয়েন্টি চ্যালেঞ্জের শিরোপা জিতল ট্রেইলব্লেজার্স।
  • নির্বাচকদের হেয় করছে সৌরভ: ভেংসরকার
    সব বিষয় নিয়ে সৌরভ গাঙ্গুলির কথা বলা পছন্দ হচ্ছে না দিলিপ ভেংসরকারের। বিশেষ করে অস্ট্রেলিয়া সিরিজের দল নির্বাচন নিয়ে বিসিসিআই প্রধানের মন্তব্য মানতেই পারছেন না সাবেক এই অধিনায়ক। তার মতে, দায়িত্বে থাকাদের সামর্থ্য ও অভিজ্ঞতাকে হেয় করছেন সৌরভ।
  • প্রথম টেস্টের পর নেই কোহলি, ফিরলেন রোহিত
    অস্ট্রেলিয়া সফরে প্রথম টেস্টের পর বিরাট কোহলিকে পাচ্ছে না ভারত। তার পিতৃত্বকালীন ছুটি মঞ্জুর করেছে ভারতীয় বোর্ড বিসিসিআই। সিরিজের জন্য পরিবর্তিত দলে রাখা হয়েছে রোহিত শর্মা ও থাঙ্গারাসু নটরাজনকে।
  • কোহলিকে নিয়ে গম্ভিরের সঙ্গে শেবাগের দ্বিমত
    রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের নেতৃত্ব থেকে বিরাট কোহলিকে সরিয়ে দেওয়া উচিত; গৌতম গম্ভিরের এমন মন্তব্যের সঙ্গে একমত নন বিরেন্দর শেবাগ। ভারতীয় সাবেক ব্যাটসম্যান মনে করছেন, আইপিএল ফ্র্যাঞ্চাইজিটির উচিত কোহলির পাশে থাকা।
  • টেন্ডুলকারদের ব্যাটিং লাইন-আপ ভালো নাকি কোহলিদের?
    বিরাট কোহলি, রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানেরা এখন এগিয়ে নিচ্ছেন ভারতীয় দলকে। এই প্রজন্মের আগে দীর্ঘদিন ভার বয়েছেন শচিন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্নণ, সৌরভ গাঙ্গুলি, বিরেন্দর শেবাগরা। এই দুই প্রজন্মের ব্যাটিং লাইন-আপের মধ্যে পাকিস্তানি গ্রেট মোহাম্মদ ইউসুফ এগিয়ে রাখলেন টেন্ডুলকারদের।
  • বুমরাহর মুখোমুখি হতে ‘নারাজ’ লারা
    ক্রিকেট ইতিহাসের সেরা ব্যাটসম্যানদের একজন তিনি। বোলারদের জন্য ছিলেন দুঃস্বপ্ন। সেই ব্রায়ান লারা মুগ্ধ জাসপ্রিত বুমরাহর বোলিংয়ে। ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিং কিংবদন্তি জানিয়েছেন, বুমরাহর চেয়ে কপিল দেব, জাভগাল শ্রীনাথদের মুখোমুখি হতে পছন্দ করতেন তিনি।
  • নব্বইয়ের পাকিস্তানের ‘প্রতিচ্ছবি’ এখনকার ভারত
    ভারতীয় দলের মনোভাবে বেশ পরিবর্তন দেখছেন ওয়াসিম আকরাম। শক্তি-সামর্থ্য তো বটেই, মাঠে প্রতিপক্ষকে দুর্বল করতে দলটির আত্মবিশ্বাসী শরীরী ভাষাও বড় অস্ত্র হিসেবে কাজ করে। সব মিলিয়ে এখনকার ভারত দলের মাঝে নিজের সময়ের পাকিস্তানকে দেখেন কিংবদন্তি এই পেসার।
  • ৮ মৌসুমে ট্রফি নেই, কোহলির নেতৃত্ব নিয়ে প্রশ্ন
    আইপিএলে ব্যাটসম্যান বিরাট কোহলির সামর্থ্য ও পারফরম্যান্স যতটা প্রশংসিত, ততটাই প্রশ্নবিদ্ধ অধিনায়ক কোহলির পারফরম্যান্স। বছরের পর বছর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের নেতৃত্বে থেকেও তিনি ট্রফি এনে দিতে পারেননি দলকে। এবারের ব্যর্থতার পর সাবেক দুই ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভির ও সঞ্জয় মাঞ্জরেকার বলছেন, ব্যাঙ্গালোরের নেতৃত্ব থেকে কোহলিকে সরিয়ে দেওয়া উচিত।
  • ‘কোহলিকে স্লেজিং করে লাভ নেই’
    স্টিভ ওয়াহ যখন ছিলেন অধিনায়ক, দুর্দান্ত ক্রিকেটের পাশাপাশি ভয়ঙ্কর স্লেজিংয়ের জন্যও পরিচিত ছিল অস্ট্রেলিয়া। কথার তোপেই অনেক সময় প্রতিপক্ষকে গুঁড়িয়ে দিত ওই দল। সেই স্টিভ ওয়াহ এখন উত্তরসূরিদের পরামর্শ দিচ্ছেন, বিরাট কোহলিকে যেন স্লেজিং না করা হয়! কারণ এতে মিলতে পারে উল্টো ফল।
  • করোনাকালে সিরিজের দৈর্ঘ্য কমানোর আহ্বান কোহলির
    লম্বা সফর এমনিতেই ক্লান্তিকর। করোনাভাইরাস পরিস্থিতিতে নানা বিধি নিষেধের জন্য ক্রিকেটারদের জন্য তা হয়ে উঠতে পারে অসহনীয়। তাই আপাতত যেকোনো সিরিজ কিংবা টুর্নামেন্টের দৈর্ঘ্য নিয়ে সংশ্লিষ্টদের ভাবার আহ্বান জানিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।
  • উইকেটশূন্য সালমা, বোলিং পেলেন না জাহানারা
    সালমা খাতুন যখন বোলিং পেলেন, প্রতিপক্ষের ৮ উইকেট ততক্ষণে নেই। খুব বেশি ভূমিকা রাখার সুযোগ তিনি পেলেন না। জাহানারা আলম তো পেলেন না সেটুকুও। তিনি বল হাতে নেওয়ার আগেই ম্যাচ শেষ!
  • টি-টোয়েন্টি চ্যালেঞ্জে জাহানারার দারুণ শুরু
    গতবার যেখানে শেষ করেছিলেন, এবার সেখান থেকেই যেন শুরু করলেন জাহানারা আলম। আট মাস পর ম্যাচ খেলতে নেমেও তিনি উপহার দিলেন বেশ ভালো বোলিং। ভারতের উইমেন টি-টোয়েন্টি চ্যালেঞ্জের গত আসরে ফাইনালে দারুণ বোলিংয়ের পর এবার প্রথম ম্যাচেও গুরুত্বপূর্ণ দুটি উইকেট নিলেন বাংলাদেশের এই পেসার।
  • রোহিত ‘ফিট অ্যান্ড ফাইন’, বিতর্কে নতুন মোড়
    ম্যাচের ঠিক আগে ফিটনেস পরীক্ষা। সেটিতে উতরে রোহিত শর্মা নেমে গেলেন মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে টস করতে। চোটের কারণে যাকে রাখা হয়নি অস্ট্রেলিয়া সফরের ভারতীয় দলে, সেই ব্যাটসম্যান খেলতে নামলেন আইপিএলের ম্যাচ। রোহিতের চোট আর জাতীয় দলে না রাখা নিয়ে চলমান বিতর্কে নতুন আলোচনার খোরাক মিলল এতে।
  • ব্যাটসম্যানদের হেলমেট ‘বাধ্যতামূলক’ চান টেন্ডুলকার
    চাইলেই ব্যাটসম্যানরা খেলতে পারেন হেলমেট ছাড়া। স্পিনারদের বিপক্ষে সচরাচর ব্যাটসম্যানদের এভাবে খেলতে দেখা যায়। শচিন টেন্ডুলকার পেশাদার ক্রিকেটে এর পরিবর্তন চান। স্পিনার বা পেসার, বোলার যেই হোক, ভারতীয় ব্যাটিং কিংবদন্তি মনে করছেন, মাঠে ব্যাটসম্যানের হেলমেট পরা বাধ্যতামূলক হওয়া উচিত।
  • ধোনিকে ছন্দে ফেরার পথ দেখালেন কপিল
    পরের আইপিএলেও খেলবেন বলে নিশ্চিত করেছেন মহেন্দ্র সিং ধোনি, কিন্তু পারফর্ম করার নিশ্চয়তা কীভাবে মিলবে! সেটির একটি পথ দেখালেন কপিল দেব। ভারতের ২০১১ বিশ্বকাপজয়ী অধিনায়কের জন্য ১৯৮৩ বিশ্বকাপজয়ী অধিনায়কের পরামর্শ, গোটা বছরে শুধু আইপিএল খেললে পারফর্ম করা যাবে না, খেলতে হবে ঘরোয়া অন্যান্য ক্রিকেটও।
  • ‘দর্শক ছাড়া ধোনির বিদায় হতে পারে না’
    দর্শকে ঠাসা থাকবে স্টেডিয়াম। প্রিয় নায়ককে বিদায় জানানো হবে প্রাণের জোয়ার দিয়ে। মহেন্দ্র সিং ধোনির শেষ আইপিএল ম্যাচে এমন কিছুরই কল্পনা করছেন মাইকেল ভন। সাবেক ইংল্যান্ড অধিনায়কের মতে, দর্শক ছাড়া আইপিএল থেকে ধোনির বিদায় হতে পারে না।
  • আইপিএলের পরের আসরেও খেলবেন ধোনি
    ব্যাটসম্যান ও অধিনায়ক হিসেবে এবারের আইপিএল ভালো কাটছে না মহেন্দ্র সিং ধোনির। অনেকে মনে করছেন, এটাই হয়তো চেন্নাই সুপার কিংস অধিনায়কের শেষ আসর। তবে ধোনি নিশ্চিত করলেন, ২০২১ সালের আইপিএলও খেলবেন তিনি।
  • অবসর ভেঙে এলপিএলে ইরফান পাঠান
    গত জানুয়ারিতে পেশাদার ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন ইরফান পাঠান। এই নভেম্বরে আবার তাকে দেখা যাবে মাঠে। লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) ক্যান্ডি টাস্কার্সের হয়ে খেলবেন ভারতীয় এই ক্রিকেটার।
  • ‘টি-টোয়েন্টির ব্র্যাডম্যান গেইল’
    টি-টোয়েন্টি ক্রিকেটে অসাধারণ সব কীর্তি গড়েছেন ক্রিস গেইল। সেসব নিয়ে ক্রিকেট বিশ্বে বিস্ময়ের সুর ওঠে নিয়মিতই। হাজার ছক্কার মাইলফলক স্পর্শ করার পর আবারও বইছে গেইল-স্তুতির জোয়ার। ভারতীয় কিংবদন্তি বিরেন্দর শেবাগ, যিনি নিজেও ছিলেন বিস্ফোরক ব্যাটসম্যান, গেইলকে টি-টোয়েন্টির ব্র্যাডম্যান বলেই ঘোষণা করে দিলেন তিনি।
  • মরিস-পান্ডিয়াকে তিরস্কার
    ম্যাচের উত্তেজনায় মেজাজ হারানোর মাশুল দিলেন ক্রিস মরিস ও হার্দিক পান্ডিয়া। আইপিএলের শৃঙ্খলা বিধি ভাঙায় এই দুই অলরাউন্ডারকে তিরস্কার করেছেন ম্যাচ রেফারি মানু নায়ার।
  • পরের আইপিএলেও ধোনিকে অধিনায়ক চায় চেন্নাই
    এবারের আইপিএলে চেন্নাই সুপার কিংসের পারফরম্যান্স ভীষণ বাজে। এরই মধ্যে নিশ্চিত হয়ে গেছে প্রথমবারের মতো টুর্নামেন্টের প্লে-অফে থাকছে না তারা। সামনে থেকে দলকে নেতৃত্ব দিতে ব্যর্থ হয়েছেন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তাই দলটিতে তার ভবিষ্যৎ নিয়ে উঠেছে প্রশ্ন। তবে ফ্র্যাঞ্চাইজিটির প্রধান নির্বাহী কাসি বিশ্বনাথের বিশ্বাস, ২০২১ আইপিএলেও চেন্নাইকে নেতৃত্ব দেবেন ধোনি।
  • বরুণের বৈচিত্রে মুগ্ধ টেন্ডুলকার
    আইপিএলে দারুণ বোলিং করে এবার আলোচনায় আছেন বরুণ চক্রবর্তী। অস্ট্রেলিয়া সফরে ভারতের টি-টোয়েন্টি দলেও জায়গা করে নিয়েছেন এই লেগ স্পিনার। তার বৈচিত্রময় বোলিং আর অস্ত্রভাণ্ডার দেখে মুগ্ধ স্বয়ং শচিন টেন্ডুলকার।
  • রোহিতের চোট নিয়ে ধোঁয়াশা
    চোটের কারণে অস্ট্রেলিয়া সফরের ভারতীয় দলে রাখা হয়নি রোহিত শর্মাকে। কিন্তু দল ঘোষণার ঘণ্টা দুয়েক পরই মুম্বাই ইন্ডিয়ান্সের টুইটারে দেখা গেল নেটে রোহিতের ব্যাট করার ছবি। একটু পর আইপিএল দলটির টুইটারে পোস্ট করা হলো একটি ভিডিও, বেশ স্বচ্ছন্দেই ব্যাট করছেন এই ব্যাটসম্যান। তার চোট ও জাতীয় দলে না থাকা নিয়ে তাই উঠছে নানা প্রশ্ন।
  • অস্ট্রেলিয়া সফরে নেই রোহিত-ইশান্ত
    চোটের কারণে অস্ট্রেলিয়া সফরে ভারতের কোনো সংস্করণের দলে নেই ওপেনার রোহিত শর্মা ও পেসার ইশান্ত শর্মা। টেস্ট দলে ফিরেছেন লোকেশ রাহুল ও কুলদীপ যাদব।
  • আর্চারের বোলিংয়ে টেন্ডুলকারের চোখের শান্তি
    নাসের হুসেইনের পর এবার জফ্রা আর্চারের প্রশংসায় পঞ্চমুখ শচিন টেন্ডুলকার। ডেভিড ওয়ার্নারকে ‘বানি’ বানানো ইংলিশ এই পেসারের নিখুঁত লাইন-লেংথের গতিময় বোলিং দেখতে শান্তি অনুভব করেন তিনি। ভারতীয় ব্যাটিং কিংবদন্তির মতে, আর্চারের বিপক্ষে নিরুপায় ছিলেন অস্ট্রেলিয়ান ওপেনার।
  • গেইল স্মার্ট ক্রিকেটার: টেন্ডুলকার
    ক্রিস গেইলকে স্রেফ বিধ্বংসী ব্যাটসম্যান হিসেবে দেখেন না শচিন টেন্ডুলকার। তার মতে, ক্যারিবিয়ান এই ওপেনারও খেলেন মাথা খাটিয়ে। প্রতিপক্ষের বোলার বুঝে গেইলের ইনিংস সাজানোর প্রক্রিয়ায় মুগ্ধ ভারতীয় ব্যাটিং কিংবদন্তি। তার চোখে গেইল বেশ স্মার্ট একজন ক্রিকেটার।
  • কপিলের হার্টে সফল অস্ত্রোপচার
    হার্টের সমস্যায় অস্ত্রোপচার করাতে হয়েছে কপিল দেবকে। ভারতের কিংবদন্তি অলরাউন্ডার বর্তমানে আগের চেয়ে সুস্থ আছেন।
  • অস্ট্রেলিয়ায় কোয়ারেন্টিনে কোহলিদের অনুশীলন সুবিধা
    ভারতের সফর নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার দেওয়া কোয়ারেন্টিন প্রোটোকলের প্রস্তাব অনুমোদন দিয়েছে নিউ সাউথ ওয়েলস রাজ্য সরকার। সফরকারী দল ও সংযুক্ত আরব আমিরাতে আইপিএল খেলে ফেরা অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা সিডনিতে কোয়ারেন্টিনের সময় অনুশীলন সুবিধা পাবেন।
  • কলকাতার মন্থর ব্যাটিংয়ে রেকর্ড বইয়ে ওলট-পালট
    কলকাতা নাইট রাইডার্সের মন্থর ব্যাটিং মাঠে উত্তাপ ছড়াল না এক বিন্দুও। কিন্তু রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষে তাদের ইনিংসে লেখা হলো বেশ কিছু নতুন রেকর্ড।
  • টানা দুই সেঞ্চুরিতে ধাওয়ানের অনন্য কীর্তি
    ১৩ বছরের টি-টোয়েন্টি ক্যারিয়ারে ২৬৭ ম্যাচে কোনো সেঞ্চুরি ছিল না তার। সেই শিখর ধাওয়ান পরের দুই ম্যাচে করলেন দুই সেঞ্চুরি! প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে এমন কীর্তি গড়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • ভারতের মানায় পাকিস্তান সফরে নেই জিম্বাবুয়ে কোচ
    পাকিস্তান সফরে দলের সঙ্গে যেতে পারেননি জিম্বাবুয়ের প্রধান কোচ লালচাঁদ রাজপুত। ভারতের সাবেক এই ক্রিকেটারকে আগামী সিরিজ থেকে অব্যাহতি দিতে জিম্বাবুয়ে ক্রিকেটকে অনুরোধ করেছে দেশটির ভারতীয় দূতাবাস।
  • আইসিসির কাছে ভারতের ভিসার নিশ্চয়তা চায় পাকিস্তান
    দুই দেশের এখন যা সম্পর্ক, তাতে ক্রিকেটারদের ভারতের ভিসা পাওয়া নিয়ে উদ্ধিগ্ন পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণের জন্য ভিসার ব্যাপারে আইসিসির কাছ থেকে নিশ্চয়তা চেয়েছে তারা। পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান জানিয়েছেন, এর জন্য সময় বেঁধে দেওয়া হয়েছে আগামী ডিসেম্বর-জানুয়ারি পর্যন্ত।
  • কোহলির রেকর্ড ভাঙলেন ওয়ার্নার
    আইপিএলে নিয়মিত পারফরমারদের একজন ডেভিড ওয়ার্নার গড়েছেন দারুণ এক কীর্তি। সবচেয়ে কম ইনিংসে পাঁচ হাজার রানের মাইলফলক ছুঁয়ে ভেঙেছেন বিরাট কোহলির রেকর্ড।
  • শোয়েবের রেকর্ড ভাঙতে চান নরকিয়া
    আইপিএলে সবচেয়ে দ্রুতগতির বলের রেকর্ড গড়া আনরিক নরকিয়ার নজর এখন আরও উঁচুতে। দিল্লি ক্যাপিটালসের এই পেসার ক্রিকেট ইতিহাসের সবচেয়ে দ্রুতগতির বলটি করতে চান। ভাঙতে চান শোয়েব আখতারের রেকর্ড।
  • বুমরাহর উন্নতি করার তাড়নায় মুগ্ধ বন্ড
    একজন পেসারের মধ্য যে গুণগুলো দেখতে চান শেন বন্ড, এর সবই আছে জাসপ্রিত বুমরাহর মাঝে। মুম্বাই ইন্ডিয়ান্সের বোলিং কোচকে এসবের মধ্যে সবচেয়ে বেশি মুগ্ধ করেছে, এই পেসারের শেখার তাড়না। নিজেকে ছাপিয়ে যাওয়ার মানসিকতা।
  • কলকাতার নতুন অধিনায়ক মর্গ্যান
    কলকাতা নাইট রাইডার্সের অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন দীনেশ কার্তিক। আইপিএলের চলতি আসরের বাকি অংশে দলটিকে নেতৃত্ব দিবেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক ওয়েন মর্গ্যান।
  • গুয়ার্দিওলার সঙ্গে আড্ডায় কোহলি
    ক্রিকেট নিয়ে খুব একটা জানাশোনা নেই সময়ের সেরা ফুটবল কোচদের একজন পেপ গুয়ার্দিওলার। তাই বলে বিরাট কোহলির সঙ্গে কম জমেনি তার আড্ডা।
  • ২০০ ছুঁয়ে কোহলি বললেন ‘অবিশ্বাস্য’
    ব্যাট হাতে অনেক রেকর্ড গড়েছেন। এবার ব্যাটিংয়ের বাইরে অনন্য এক কীর্তি গড়লেন বিরাট কোহলি। প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে স্পর্শ করলেন কোনো এক দলের হয়ে দুইশ ম্যাচ খেলার মাইলফলক।
  • ওয়াইড, নো-বলেও রিভিউ চান কোহলি
    আউটের সিদ্ধান্তের ক্ষেত্রে রিভিউ নিতে পারেন অধিনায়কেরা। অন্য কিছুতে কেন নয়? এই প্রশ্ন তুলে বিরাট কোহলির চাওয়া, ওয়াইড ও নো-বেলের ক্ষেত্রেও রিভিউ নেওয়ার সুযোগ দেওয়া হোক।
  • ধোনির চিৎকারে ওয়াইড দিলেন না আম্পায়ার!
    অফ স্টাম্পের অনেকটা বাইরের বল। দুই হাত তুলে ওয়াইডের সঙ্কেত দিতে উদ্যত আম্পায়ার। উইকেটের পেছন থেকে চিৎকার  করে ও শরীরী ভাষায় আপত্তি জানালেন মহেন্দ্র সিং ধোনি। আম্পায়ার পল রাইফেলও হাত নামিয়ে ফেললেন। ওয়াইড নয়! আইপিএলের ম্যাচে এই কাণ্ড নিয়ে বিতর্ক চলছে তুমুল।
  • ‘নারাইনকে হারানো কলকাতার জন্য বড় ক্ষতি নয়’
    ব্যাট হাতে পুরোপুরি ব্যর্থ, বোলিংয়ে ভালো কিছু করতে পারেননি। এর উপর আবার প্রশ্নবিদ্ধ হয়েছে সুনিল নারাইনের বোলিং অ্যাকশন। নিষিদ্ধ হওয়ার ঝুঁকিতে তাকে সবশেষ ম্যাচে খেলায়নি কলকাতা নাইট রাইডার্স। কেভিন পিটারসেন অবশ্য ক্যারিবিয়ান এই স্পিন বোলিং অলরাউন্ডারের অনুপস্থিতিতে দলটির খুব বেশি ক্ষতি দেখছেন না।
  • বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ হওয়ায় অবাক নারাইন ও কলকাতা
    শেষবার আইপিএলে বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ হওয়ার পর থেকে ৬০-এর ওপর ম্যাচ খেলে ফেলেছেন সুনিল নারাইন। চলতি আসরে ষষ্ঠ ম্যাচ খেলার সময় আবারও প্রশ্ন তোলা হলো তার অ্যাকশন নিয়ে। দীর্ঘ পাঁচ বছর পর হুট করে তাকে সতর্ক করাদের তালিকাতে রাখায় অবাক কলকাতা নাইট রাইডার্স। বিস্মিত নারাইন নিজেও।
  • বুমরাহর সুপার ওভারের পর ‘সুপার’ কোহলি
    এবারের আইপিএলের শুরুটা বেশ বাজে ছিল বিরাট কোহলির। যেন খুঁজে ফিরছিলেন নিজেকে। অনুশীলনে কিংবা ম্যাচে, ব্যাটিং করে পাচ্ছিলেন না স্বস্তি। এখন অবশ্য চেনা রূপে ফিরেছেন সময়ের সেরা এই ব্যাটসম্যান। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ক জানিয়েছেন, জাসপ্রিত বুমরাহর বিপক্ষে খেলা সুপার ওভার তাকে ফিরিয়েছে কক্ষপথে।
  • ফিঞ্চকে ‘মানকাড’ আউট করুক অশ্বিন, চেয়েছিলেন পন্টিং!
    আগে থেকেই মানকাডিংয়ের বিপক্ষে রিকি পন্টিং। আইপিএল শুরুর আগে রবিচন্দ্রন অশ্বিনকে এই আউট করতে মানাও করেছিলেন দিল্লি ক্যাপিটালস কোচ। তাই হয়তো সুযোগ পেয়েও অ্যারন ফিঞ্চকে আউট না করে সতর্ক করে দেন ভারতীয় অফ স্পিনার। তবে সেই ম্যাচে পন্টিংই নাকি চেয়েছিলেন, ফিঞ্চকে মানকাড আউট করুক অশ্বিন!
  • কিপিংয়ে রাহুলকে চান না লারা
    লোকেশ রাহুলের ব্যাটিংয়ে মুগ্ধ ব্রায়ান লারা। ক্যারিবিয়ান কিংবদন্তির মতে, এমন একজন ব্যাটসম্যানকে বাড়তি চাপ থেকে মুক্ত রাখা উচিত। তাই ভারতীয় দলে রাহুলকে কিপার নয়, বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে দেখতে চান তিনি। উইকেটের পেছনের দায়িত্বে তার পছন্দ রিশাব পান্ত।
  • মানকাড আউট নিয়ে অশ্বিনের ‘প্রথম ও শেষ’ হুঁশিয়ারি
    মানকাড আউট করতে কখনোই দ্বিধা করেন না রবিচন্দ্রন অশ্বিন। মাঠের বাইরেও এই আউটের পক্ষে বরাবরই সোচ্চার তিনি। সেই তিনিই কিনা এবার মানকাড না করে বাঁচিয়ে দিলেন অ্যারন ফিঞ্চকে! তবে এটাকে তার ভাবনায় পরিবর্তন ভাবার সুযোগ নেই, জানিয়ে দিলেন অশ্বিন নিজেই। ম্যাচ শেষে এই স্পিনার বলেছেন, এটিই তার এ বছরের প্রথম ও শেষ সতর্কবার্তা।
  • আইপিএলে ফিক্সিংয়ের প্রস্তাব, তদন্ত শুরু
    আইপিএলের চলতি আসরে ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছেন এক ক্রিকেটার। অভিযোগ পাওয়ার পর তদন্তে নেমেছে বিসিসিআইয়ের দুর্নীতি বিরোধী ইউনিট (এসিইউ)।
  • ‘গলা শুকিয়ে যাচ্ছিল’ ধোনির
    সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে শেষ দুই ওভারে বারবার বিরতি নিতে হচ্ছিল মহেন্দ্র সিং ধোনির জন্য। ৭ রানে হেরে যাওয়ার পর চেন্নাই সুপার কিংস অধিনায়ক দিলেন এর অদ্ভূত ব্যাখ্যা। তার নাকি গলা শুকিয়ে যাচ্ছিল! 
  • দিল্লি অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা
    সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ম্যাচে হারের হতাশা তো আছেই, সঙ্গে জরিমানাও গুনতে হচ্ছে দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক শ্রেয়াস আইয়ারকে। মন্থর ওভার রেটের কারণে তাকে ১২ লাখ রুপি জরিমানা করা হয়েছে।
  • কোহলির ‘এক কথায়’ স্যামসনের ভাবনায় বদল
    আইপিএলে বরাবরই দারুণ পারফরমার সাঞ্জু স্যামসন। এবারের আসরও শুরু করেছেন দুর্দান্তভাবে। তার এমন পারফরম্যান্সের পেছনে কঠোর পরিশ্রমের সঙ্গে রয়েছে বিরাট কোহলির অবদান। রাজস্থান রয়্যালসের এই কিপার ব্যাটসম্যানের অকপট স্বীকারোক্তি, ভারতীয় অধিনায়কের এক কথাই বদলে দিয়েছে ক্রিকেটের প্রতি তার দৃষ্টিভঙ্গি।
  • ‘৫০০ ম্যাচ খেলেছি, যাকে ইচ্ছা সাহায্য করতে পারি’
    এখন সৌরভ গাঙ্গুলির পরিচয় ভারতের ক্রিকেট বোর্ডের প্রধান, তবে জীবনের সবচেয়ে বড় পরিচয় তার ক্রিকেটার সত্ত্বা। সেটিই মনে করিয়ে দিলেন ভারতের সাবেক অধিনায়ক। স্বার্থের সংঘাত নিয়ে সমালোচনার প্রশ্নে সৌরভের অকপট উত্তর, যে কোনো ক্রিকেটারকে সহায়তা করার অধিকার তার আছে।
  • কিষান-পোলার্ডের খুনে ব্যাটিংয়ে সুপার ওভার রোমাঞ্চ
    সমীকরণ ছিল ভীষণ কঠিন। ৪ ওভারে প্রয়োজন ছিল ৮০ রান। ইশান কিষান ও কাইরন পোলার্ডের ব্যাটে সেটাও প্রায় মিলিয়ে ফেলেছিল মুম্বাই ইন্ডিয়ান্স। শেষ বলে বাউন্ডারিতে ম্যাচ সুপার ওভারে নেন পোলার্ড। সেখানে শেষ বলে বিরাট কোহলির বাউন্ডারিতে দারুণ এক জয় তুলে নেয় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।
  • ইংল্যান্ডের বিপক্ষে দেশের মাটিতেই খেলার ভাবনা সৌরভের
    করোনাভাইরাসে এখনও নাজেহাল অবস্থা ভারতের। এর মাঝেই দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ আয়োজনের কথা ভাবছে দেশটির ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।
  • ছক্কা বৃষ্টির রোমাঞ্চে রাজস্থানের অবিশ্বাস্য জয়
    ক্রিকেটের উত্তেজনা, রোমাঞ্চ ও নাটকীয়তার রূপ দেখা গেল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে। রান পাহাড় গড়েও জেতা হলো না কিংস ইলেভেন পাঞ্জাবের। শেষের দিকে বিস্ফোরক ব্যাটিংয়ে রান তাড়ার রেকর্ড গড়ে অবিশ্বাস্য এক জয় তুলে নিল রাজস্থান রয়্যালস।
  • ঝড় তুলে মায়াঙ্কের সেঞ্চুরি
    এবারের আইপিএলের প্রথম সেঞ্চুরি আসতে পারত মায়াঙ্ক আগারওয়ালের ব্যাট থেকে। দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে সেদিন কাছে গিয়েও শেষ পর্যন্ত পারেননি। সেই ভুল এবার আর করেননি কিংস ইলেভেন পাঞ্জাবের ওপেনার। ঝড়ো ব্যাটিংয়ে পেয়েছেন তিন অঙ্কের দেখা।
  • ধোনিকে ছাড়িয়ে হিলি
    সব সময়ের সেরা কিপারদের একজন মহেন্দ্র সিং ধোনিকে একটি জায়গায় ছাড়িয়ে গেছেন অ্যালিসা হিলি। নারী-পুরুষ মিলিয়ে, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ডিসমিসাল এখন অস্ট্রেলিয়ার নারী দলের এই কিপারের।
  • 'ভারতীয়দের রসবোধ কম,' গাভাস্কারের পাশে দাঁড়িয়ে ফারুক
    সুনিল গাভাস্কারের পরিস্থিতি বেশ ভালো করেই বুঝতে পারছেন ফারুক ইঞ্জিনিয়ার। ভারতের সাবেক এই কিপার-ব্যাটসম্যান নিজেও একবার পড়েছিলেন এই বিপাকে। এবার দাঁড়ালেন এক সময়ের সতীর্থের পাশে। তার মতে, মজার ছলেই বিরাট কোহলিকে নিয়ে বলার সময় আনুশকা শর্মাকে ক্রিকেটে টেনে এনেছিলেন গাভাস্কার।
  • ‘গিলকে নিয়ে কথা বলছে গোটা বিশ্ব’
    শুবমান গিলের নান্দনিক ব্যাটিংয়ে মুগ্ধ ওয়েন মর্গ্যান বলছেন, এই তরুণের সঙ্গে ব্যাট করতে চান আবার। ২১ বছর বয়সী এই ব্যাটসম্যানকে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক হিসেবে দেখতে চান কেভিন পিটারসেন। কলকাতার অধিনায়ক যিনি, সেই দিনেশ কার্তিকের উপলব্ধি, গোটা বিশ্বই কথা বলছে গিলকে নিয়ে। কার্তিকের চাওয়া, প্রত্যাশার ভারে যেন নুয়ে না পড়েন দারুণ সম্ভাবনাময় এই ব্যাটসম্যান।
  • নিজের অবস্থান পরিষ্কার করলেন গাভাস্কার
    বিরাট কোহলির সঙ্গে আনুশকা শর্মাকে জড়িয়ে করা মন্তব্য নিয়ে নিজের অবস্থান পরিষ্কার করেছেন সুনিল গাভাস্কার। ভারতীয় এই ব্যাটিং কিংবদন্তি মনে করেছেন, তার কথাকে অন্যভাবে নেওয়া হয়েছে। জানিয়েছেন, কোহলির ব্যর্থতার জন্য আনুশকাকে কোনো দায় দেননি তিনি।
  • কোহলিকে নিয়ে গাভাস্কারের মন্তব্যে ক্ষিপ্ত আনুশকা
    বিরাট কোহলির পারফরম্যান্স নিয়ে সুনিল গাভাস্কারের মন্তব্যে নিজের নাম আসায় চটেছেন আনুশকা শর্মা। ভারত অধিনায়কের স্ত্রী জানিয়েছেন, একজন কিংবদন্তির এই ধরনের মন্তব্য আহত করেছে তাকে।
  • বিরাট কোহলির শাস্তি
    দল হেরেছে বাজেভাবে, আবার ব্যক্তিগতভাবে নিজেও পেলেন শাস্তি। আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে ম্যাচের দিনটি একদমই ভালো কাটেনি বিরাট কোহলির। মন্থর ওভার রেটের কারণে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ককে গুণতে হচ্ছে জরিমানা।
  • রাহুলের ব্যাটে আসরের প্রথম সেঞ্চুরি
    লোকেশ রাহুলকে নিয়ে কিংস ইলেভেন পাঞ্জাবের অনেক আশা। একাধারে দলের কিপার, ওপেনার। এবার পেয়েছেন নেতৃত্বও। টুর্নামেন্টের শুরুতেই দিলেন আস্থার প্রতিদান। তার ব্যাট থেকেই আইপিএল পেল আসরের প্রথম সেঞ্চুরি। আর দল পেল নিজেদের প্রথম জয়।
  • ধোনিকে ধুয়ে দিলেন গম্ভীর
    দুইশর ওপরে রান তাড়া করার চ্যালেঞ্জ, সেখানে মহেন্দ্র সিং ধোনির মতো একজন অভিজ্ঞ ব্যাটসম্যান নামলেন কিনা সাত নম্বরে! কিছুতেই মানতে পারছেন না গৌতম গম্ভীর। এমন ‘অযৌক্তিক’ সিদ্ধান্তের জন্য চেন্নাই সুপার কিংস অধিনায়কের কড়া সমালোচনা করেছেন ভারতের সাবেক এই ওপেনার। তার মতে, সামনে থেকে নেতৃত্ব দেওয়া উচিত ছিল ধোনির।
  • ‘শর্ট রান’ নিয়ে ম্যাচ রেফারির কাছে পাঞ্জাবের আবেদন
    আম্পায়ারের দেওয়া ‘শর্ট রানের’ সিদ্ধান্ত নিয়ে ম্যাচ রেফারি জাগাভাল শ্রীনাথের কাছে আবেদন করেছে কিংস ইলেভেন পাঞ্জাব। আইপিএলে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ম্যাচটি ‘টাই’ হওয়ার পর সুপার ওভারে হারে পাঞ্জাব। ফ্যাঞ্চাইজিটির প্রধান নির্বাহী সতিশ মেনন জানিয়েছেন, প্লে অফের পথে এই হার তাদের জন্য বাধা হতে পারে। তাই বেছে নিয়েছেন আবেদনের পথ।
  • ম্যান অব দা ম্যাচের দাবিদার যখন আম্পায়ার
    আম্পায়ারের ভুল সিদ্ধান্তে একটি রান কম পেল এক দল। রোমাঞ্চকর ম্যাচটি শেষ পর্যন্ত হলো ‘টাই।’ সুপার ওভারে গিয়ে সেই দলটি হেরেই গেল। না পাওয়া সেই ১ রানের আক্ষেপে পুড়তে হলো দলটিকে। এসব দেখে বিরেন্দর শেবাগ বলছেন, ম্যান অব দা ম্যাচের পুরস্কার দেওয়া উচিত ছিল আম্পায়ারকে।
  • ভারত সিরিজে মাঠে দর্শকের আশায় ওয়ার্নার
    করোনাভাইরাস বিরতির পর ক্রিকেট মাঠে ফিরেছে ঠিকই, কিন্তু খেলা হচ্ছে দর্শকশূন্য স্টেডিয়ামে। ভারতের অস্ট্রেলিয়া সফরে এমন চিত্র দেখতে চান না ডেভিড ওয়ার্নার। বোর্ডার-গাভাস্কার সিরিজে অন্তত ২৫ শতাংশ দর্শককে মাঠে ঢোকার অনুমতি দেওয়া হবে বলে আশাবাদী অস্ট্রেলিয়ান ওপেনার।
  • ধোনির সিদ্ধান্তে অবাক কারান
    হুটহাট সিদ্ধান্ত নিয়ে প্রায়ই ম্যাচের মোড় ঘুরিয়ে দেন মহেন্দ্র সিং ধোনি। আইপিএলের উদ্বোধনী ম্যাচ হয়ে রইলো তার আরেকটি চমকের উদাহরণ হয়ে। ম্যাচের খুব গুরুত্বপূর্ণ সময়ে প্রমোশন দিয়ে ব্যাটিংয়ে পাঠান স্যাম কারানকে। ক্যামিও ইনিংসে আস্থার প্রতিদান দেওয়া ইংলিশ অলরাউন্ডার নিজেও অবাক ধোনির আগে ব্যাটিংয়ে নামায়।
  • টেন্ডুলকার-কোহলির চেয়েও জনপ্রিয় ধোনি!
    একসময় বলা হতো, ক্রিকেট ভারতে ধর্মের মতো আর শচিন টেন্ডুলকার সেই ধর্মের দেবতা। গত ১০ বছরে আবার জনপ্রিয়তার নতুন রূপ দেখা গেছে বিরাট কোহলিকে দিয়ে। তবে সুনিল গাভাস্কারের মতে, ভারতের এই দুজনের চেয়েও বেশি জনপ্রিয় মহেন্দ্র সিং ধোনি।
  • রোমাঞ্চ ছড়িয়ে শুরু আইপিএল
    প্রথম বলে বাউন্ডারি দিয়ে শুরু হওয়া আইপিএলের উদ্বোধনী ম্যাচ ছড়াল রোমাঞ্চ। মিলিত চেষ্টায় লড়াইয়ের পুঁজি গড়ল শিরোপাধারী মুম্বাই ইন্ডিয়ান্স। আম্বাতি রায়ডু ও ফাফ দু প্লেসির ব্যাটে জয় দিয়ে আসর শুরু করল চেন্নাই সুপার কিংস।
  • ‘ধোনি সতেজ ও খেলায় ফিরতে প্রস্তুত’
    ২০১৯ বিশ্বকাপের পর থেকে খেলার বাইরে। ১৪ মাস বিরতির পর ৩৯ বছর বয়সী এক জনকে নিয়ে সংশয় জাগাই স্বাভাবিক। তবে মহেন্দ্র সিং ধোনিকে ভালো করে জানেন বলে কোনো দ্বিধা নেই স্টিভেন ফ্লেমিংয়ের। চেন্নাই সুপার কিংস কোচ নিশ্চিত, একটুও মরচে ধরেনি ধোনির খেলায়। বরং লম্বা বিরতিতে দলের অধিনায়ক সতেজ হয়ে মাঠে ফিরতে প্রস্তুত বলে মনে করেন তিনি।
  • বদ্ধ জীবনেও সবার হাসিমুখ দেখছেন কোহলি
    ইচ্ছে হলেই বাইরে যাওয়ার সুযোগ নেই। কোনো রেস্টুরেন্টে যাওয়া কিংবা মাঠ ও ক্রিকেটের বাইরে ঘুরে বেড়িয়ে ফুরফুরে হওয়ার উপায় নেই। তবে কঠিন সময়ের এই বাস্তবতা ক্রিকেটাররা মেনে নিয়েছেন বলেই জানালেন বিরাট কোহলি। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক বলছেন, পরিস্থিতিকে সাদরেই গ্রহণ করেছেন তার দলের সবাই।
  • ‘রাজনৈতিক সম্পর্ক স্বাভাবিক না হলে ভারত-পাকিস্তান ক্রিকেট নয়’
    ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ মাঠে গড়ানো তো বহুদূর, সহসা আলোচনা শুরুরই কোনো সম্ভাবনা দেখছেন না পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান এহসান মানি। আপাতত হাল ছেড়ে দিয়েছেন বলেই জানালেন আইসিসির সাবেক এই সভাপতি। তার মতে, রাজনৈতিক সম্পর্কের উন্নতি না হলে ক্রিকেটের সম্পর্কও আর জোড়া লাগবে না।
  • টি-টোয়েন্টি দিয়ে ফিরছেন বলে খুশি বুমরাহ
    আইপিএল দিয়ে আর কদিন পরই মাঠে ফিরছেন ভারতীয় ক্রিকেটাররা। লম্বা বিরতির পর ২০ ওভারের ক্রিকেট দিয়ে মাঠে ফিরছেন দেখে স্বস্তি পাচ্ছেন জাসপ্রিত বুমরাহ। ভারতের এই ফাস্ট বোলারের মতে, এত দীর্ঘ বিরতির পর টেস্টের জন্য প্রস্তুত হতে সময় লাগবে আরও।
  • অবসর ভেঙে ফিরতে চান যুবরাজ
    অবসর ঘোষণার ১৫ মাস পর আবার ব্যাট-বল হাতে মাঠে ফিরতে চান যুবরাজ সিং। পাঞ্জাবের হয়ে ভারতের ঘরোয়া ক্রিকেটে খেলার অনুমতি চেয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইকে মেইল করেছেন সাবেক এই অলরাউন্ডার।
  • ক্রিকেট ততটা ‘মিস’ করেননি কোহলি
    লম্বা সময় ক্রিকেটের বাইরে। ব্যাট হাতে নেওয়া হয়নি পাঁচ মাসেরও বেশি সময় ধরে। না খেলতে পারার আক্ষেপ কাজ করাটাই স্বাভাবিক। কিন্তু বিরাট কোহলি শোনালেন ভিন্ন কথা। অনাকাঙ্ক্ষিত বিরতিতে নাকি ক্রিকেটের অভাব তেমন একটা বোধ করেননি ভারত অধিনায়ক।
  • সৌরভের মতে করোনাভাইরাস ‘ছোটখাটো ধাক্কা’
    কোভিড-১৯ মহামারীর মধ্যেও আইপিএল আয়োজন নিয়ে প্রশ্ন-সমালোচনা হচ্ছে অনেক। তবে এসব আলোচনা বা এই ভাইরাস, কোনোকিছুকে খুব একটা গুরুত্ব দিচ্ছেন না সৌরভ গাঙ্গুলি। ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধানের মতে, এসব ছোটখাটো হোঁচট সামলেই মানুষকে এগিয়ে যেতে হবে।
  • লম্বা বিরতিতে ভয়ে ছিলেন কোহলি
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত পাঁচ মাসে ব্যাট ধরতে পারেননি। দীর্ঘ দিনের বিরতিতে মনে সংশয় তৈরি হওয়া তাই স্বাভাবিক। যেমনটা হয়েছিল বিরাট কোহলির ক্ষেত্রে। লম্বা সময় পর নেটে ব্যাট-বলের অনুশীলনের শুরুতে নাকি ভয়ে ছিলেন ভারত অধিনায়ক।
  • এবারের আইপিএল শেষ রায়নার
    আইপিএলের পুরো আসরেই সুরেশ রায়নাকে পাচ্ছে না চেন্নাই সুপার কিংস। ব্যক্তিগত কারণে সংযুক্ত আরব আমিরাত থেকে দেশে ফিরেছেন অভিজ্ঞ বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • চেন্নাই সুপার কিংসে করোনাভাইরাসের ছোবল
    শুরুর আগে বড় একটা ধাক্কা খেল আইপিএল। চেন্নাই সুপার কিংসের অন্তত ১০ জনের করোনাভাইরাস পরীক্ষার ফল পজিটিভ এসেছে।
  • এক ভুলেই সব শেষ, কোহলির হুঁশিয়ারি
    অনেক নিয়মের ঘেরাটোপে, অনেক সতর্ক ব্যবস্থা নিয়ে আয়োজন করা হচ্ছে এবারের আইপিএল। এখানে কোনো একজনের সামান্যতম ভুলও ভেস্তে দিতে পারে গোটা টুর্নামেন্ট। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলি তাই কঠিন সতর্কবার্তা দিয়েছেন তার দলের সবাইকে।
  • অর্জুনা অ্যাওয়ার্ড পেয়ে গর্বিত ইশান্ত
    এক যুগের বেশি সময় ধরে খেলছেন জাতীয় দলে। দীর্ঘ এই পথচলায় ক্রিকেট মাঠে সাফল্যের স্বীকৃতি পেলেন ইশান্ত শর্মা। অর্জুনা অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়েছে তাকে। ভারতীয় এই পেসার মনে করেন, এটা তার কঠোর পরিশ্রমের ফল।
  • ব্যাটসম্যানদের আছে ‘ফ্রি হিট’, বোলারদের জন্য ‘ফ্রি বল’ চান অশ্বিন
    বোলার ‘নো বল’ করলে ব্যাটিং দল পায় ‘ফ্রি হিট।’ নন-স্ট্রাইক প্রান্তের ব্যাটসম্যান যখন লাইন ছেড়ে বেরিয়ে যান বোলার বল করার আগেই, তার জন্য কি শাস্তি? রবিচন্দ্রন অশ্বিনের চাওয়া, বোলিং দলকে তখন দেওয়া হোক ‘ফ্রি বল’, যে বলে ব্যাটসম্যান আউট হলে কাটা যাবে ৫ রান।
  • কোহলির টেস্ট দল ভারতের সর্বকালের সেরা: গাভাস্কার
    পাঁচ দশক ধরে ভারতের ক্রিকেট খুব কাছ থেকে দেখছেন সুনিল গাভাস্কার। সেই দেখা থেকেই তার উপলব্ধি, বিরাট কোহলির নেতৃত্বাধীন বর্তমান দলটাই ইতিহাসের সেরা ভারতীয় টেস্ট দল। ব্যাটিং কিংবদন্তি এই দলটির মাঝে দেখেন যেকোনো কন্ডিশনে জেতার সামর্থ্য।
  • কোহলিদের বিপক্ষে বিদায়ীদের ম্যাচ চান ইরফান
    ঘরে বসে অবসর নেওয়া ভারতীয় নামিদামি ক্রিকেটারের সংখ্যা অগণিত। যথাযথ বিদায় না পাওয়া এমনসব ক্রিকেটারদের জন্য একটি বিদায়ী ম্যাচ আয়োজনের ভাবনা সামনে এনেছেন ইরফান পাঠান। ম্যাচটি বিরাট কোহলির দলের বিপক্ষে খেলার প্রস্তাব রেখেছেন সাবেক এই অলরাউন্ডার।
  • ‘রায়ডু থাকলে বিশ্বকাপ জিততে পারতো ভারত’
    গত বিশ্বকাপের ভারত দলে আম্বাতি রায়ডুকে না রাখা নিয়ে বিতর্ক কম হয়নি। দল নির্বাচন নিয়ে কড়া সমালোচনার মুখে পড়তে হয়েছিল ভারতীয় নির্বাচকদের। সদ্য আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলা সুরেশ রায়নাও এবার মুখ খুললেন রায়ডুর বাদ পড়া নিয়ে। ভারতের সাবেক এই মিডল-অর্ডার ব্যাটসম্যানের মতে, ইংল্যান্ডে রায়ডু থাকলে বিশ্বকাপ শিরোপা জেতার পাল্লা ভারি থাকতো তার দেশের।
  • ভারতীয় ক্রীড়ার সর্বোচ্চ স্বীকৃতি পেলেন রোহিত
    ক্রিকেট মাঠে সাফল্যের বড় এক স্বীকৃতি পেলেন রোহিত শর্মা। ভারতীয় ক্রীড়ার সর্বোচ্চ সম্মাননা ‘রাজীব গান্ধী খেল রত্ন’ অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়েছে ৩৩ বছর বয়সী ব্যাটসম্যানকে। মাত্র চতুর্থ ক্রিকেটার হিসেবে এই সম্মান পেলেন রোহিত।
  • মোদীর চিঠি, ধোনির কৃতজ্ঞতা
    ভারতীয় ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনির প্রভাব ও অবদানের কথা বিস্তারিত উল্লেখ করে খোলা চিঠিতে কিংবদন্তি এই অধিনায়কের প্রতি সম্মান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আবেগঘন সেই চিঠি দেখে আপ্লুত ধোনি জবাবে জানিয়েছেন কৃতজ্ঞতা।
  • ছোট্ট সেই গাড়ি ফিরে পেতে চান টেন্ডুলকার
    গাড়ির প্রতি শচিন টেন্ডুলকারের অনুরাগ অনেক আগের। নিত্য নতুন সব ডিজাইনের বিলাসবহুল গাড়ি শোভা পায় তার গ্যারেজে। বিরল কিছু গাড়ির সংগ্রহও তার আছে। ভারতের ক্রিকেট কিংবদন্তির মন তবু পড়ে আছে একটি মারুতি ৮০০ গাড়ীতে। সেটিই যে ছিল তার প্রথম গাড়ি! প্রিয় সেই বাহন ফিরে পেতে ভক্ত-অনুসারীদের সহায়তা কামনা করছেন টেন্ডুলকার।
  • টেন্ডুলকার বোর্ডকে বলেছিলেন ধোনিকে নেতৃত্ব দিতে
    প্রথম স্লিপে দাঁড়িয়ে প্রায়ই খেলার বিভিন্ন দিক নিয়ে কিপার মহেন্দ্র সিং ধোনির সঙ্গে কথা বলতেন শচিন টেন্ডুলকার। বোলিং পরিবর্তন, মাঠ সাজানো, ম্যাচের বিভিন্ন পরিস্থিতিতে ভাবনা, সবকিছুই থাকত কথোপকথনে। ধোনির ক্ষুরধার ক্রিকেট মস্তিষ্কের প্রমাণ তখনই পেয়েছিলেন টেন্ডুলকার। এই কিংবদন্তি জানালেন, ভারতীয় বোর্ডকে তিনি বলেছিলেন ধোনিকে অধিনায়কের দায়িত্ব দিতে।
  • ১২ বছরে কোহলির ১২ কীর্তি
    আন্তর্জাতিক ক্যারিয়ারের গৌরবদীপ্ত পথচলায় বিরাট কোহলি পূরণ করলেন ১২ বছর। ২০০৮ সালের ১৮ অগাস্ট শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে দিয়ে শুরু হয়েছিল যে ক্যারিয়ার, নানা বাঁক পেরিয়ে, অসাধারণ সব অর্জন ও রেকর্ডে রাঙিয়ে সেই ক্যারিয়ারের এক যুগ পূর্তি হলো মঙ্গলবার।
  • ধোনির যে দুটি ঘটনা কখনও ভুলবেন না লক্ষণ
    দীর্ঘ ক্যারিয়ারে মহেন্দ্র সিং ধোনির সঙ্গে অনেক ম্যাচ খেলেছেন ভিভিএস  লক্ষণ । ধোনির নেতৃত্বে খেলেছেন ৩৪ টেস্ট। মাঠের ভেতরে-বাইরে দুজনের আছে অসংখ্য স্মৃতি। তবে দুটি ঘটনা আলাদা করে দাগ কেটে আছে লক্ষণের হৃদয়ে। ধোনির বিদায়ের পর মজার সেই দুটি ঘটনা শোনালেন তিনি। 
  • অবসরের দিন ‘কেঁদেছেন’ ধোনি-রায়না
    আর কখনও দেশের হয়ে মাঠে নামা হবে না-কঠিন এই সিদ্ধান্তের পর স্বাভাবিকভাবেই আবেগতাড়িত হয়ে পড়েছিলেন মহেন্দ্র সং ধোনি ও সুরেশ রায়না। চোখে জল নিয়ে জড়িয়ে ধরেছিলেন একে অপরকে, জানালেন রায়না। অবশ্য কষ্টের হলেও, জীবনের নতুন অধ্যায়ের শুরুটা পরে উদযাপনও করেছিলেন বলে জানালেন সাবেক বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • ‘আপনি সবসময়ই আমার অধিনায়ক’, ধোনিকে কোহলি
    মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে আন্তর্জাতিক পথচলা শুরু বিরাট কোহলির। পরে তিনিই হন ধোনির অধিনায়ক। পূর্বসূরির প্রতি অগাধ শ্রদ্ধা কোহলির। জানালেন, ধোনি সবসময়ই তার অধিনায়ক হয়ে থাকবেন।
  • ‘দা হানড্রেড’ খেলতে ধোনিকে ওয়ার্নের প্রস্তাব
    আন্তর্জাতিক ক্রিকেট ছাড়তে না ছাড়তেই বাইরের লিগে খেলার প্রস্তাব পেয়ে গেলেন মহেন্দ্র সিং ধোনি। ইংল্যান্ডের একশ বলের টুর্নামেন্ট ‘দা হানড্রেড’ এ লন্ডন স্পিরিট দলে ভারতীয় সাবেক অধিনায়ককে চান শেন ওয়ার্ন। মজার ছলেই অস্ট্রেলিয়ান কিংবদন্তি লেগ স্পিনার জানালেন, ধোনিকে পেতে যত টাকাই লাগুক জোগাড় করবেন তিনি।
  • চলে গেলেন ভারতের সাবেক ওপেনার চেতন চৌহান
    ভারতের সাবেক ওপেনার চেতন চৌহান আর নেই। লাইফ সাপোর্টে থাকা এই ক্রিকেটার রোববার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৭৩ বছর।
  • ‘টসে দেখা হবে’, ধোনিকে রোহিত
    জাতীয় দলে একসঙ্গে আর মাঠে নামা হবে না দুজনের; তবে ক্রিকেটের মঞ্চে ঠিকই দেখা হবে। হোক না তা প্রতিপক্ষ হিসেবে। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেওয়া মহেন্দ্র সিং ধোনিকে আসন্ন আইপিএলে মুখোমুখি লড়াইয়ের আমন্ত্রণ জানিয়ে রাখলেন রোহিত শর্মা।
  • পরিসংখ্যানে ধোনির সীমিত ওভারের ক্যারিয়ার
    উইকেটের সামনে-পেছনে ছিলেন দারুণ সফল। কোনো কমতি ছিল না নেতৃত্বেও। ভারতীয় ক্রিকেটে তার অবদান কতটা, পরিসংখ্যান এর ঠিকঠাক চিত্র তুলে ধরতে ব্যর্থ। তবে, রেকর্ডবই দেখাচ্ছে ক্রিকেটে কতটা গভীর ছাপ রেখেছেন মহেন্দ্র সিং ধোনি।
  • টেন্ডুলকারের ধোনিকে প্রথম দেখার স্মৃতি
    আন্তর্জাতিক ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনির অভিষেকের আগে তার কথা জানতেন না শচিন টেন্ডুলকার। তবে দেখার পর কিংবদন্তি এই ব্যাটসম্যান দ্রুতই বুঝে যান, এক রত্ন পেতে যাচ্ছে ভারত।
  • ‘ধোনির মতো কেউ আসবে না’
    তার অবসর নিয়ে আলোচনা চলছিন অনেক দিন ধরেই। তবে শনিবার সন্ধ্যায় ইনস্টাগ্রামে অনেকটা আচমকাই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। ভারতের জার্সি গায়ে আর দেখা যাবে না তাকে। ভারতীয় ক্রিকেটের অন্যতম সফল অধিনায়কের অবসরের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে তার বন্দনা।
  • ধোনির পর অবসরে রায়না
    একই দিনে, কয়েক মিনিটের ব্যবধানে এলো অবসরের দুটি ঘোষণা। মহেন্দ্র সিং ধোনির পর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন সুরেশ রায়না।
  • অবসরে ধোনি
    তার অবসর নিয়ে দীর্ঘ দিন থেকেই চলছে আলোচনা। অবশেষে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন মহেন্দ্র সিং ধোনি।
  • প্রথম সেঞ্চুরির পর জানতাম না আরও ৯৯টি আসবে: টেন্ডুলকার
    ৩০ বছর আগের এই দিনে ক্যারিয়ারে প্রথমবারের মতো তিন অঙ্ক ছুঁয়েছিলেন শচিন টেন্ডুলকার। কে জানত-সেদিনের সেই ১৭ বছরের এই ব্যাটসম্যান ক্রিকেট রেকর্ড বইয়ে উলট-পালট করে ফেলবেন। বিস্ময় বালক থেকে হয়ে উঠবেন ক্রিকেট কিংবদন্তি, একশ সেঞ্চুরির মালিক! টেস্ট ও ওয়ানডেতে সবচেয়ে বেশি রানও তার। এমন অনেক রেকর্ডের মালিক তার প্রথম সেঞ্চুরির তিন দশক পূর্তির দিনে পেছনে ফিরে তাকালেন, স্মরণ করলেন সেই বিশেষ দিনের কথা। জানালেন, প্রথম সেঞ্চুরির পর কল্পনাতেও ভাবেননি, সামনে আরও ৯৯টি আসবে।
  • করোনাভাইরাসে আক্রান্ত রাজস্থানের ফিল্ডিং কোচ
    করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আইপিএল ফ্র্যাঞ্চাইজি রাজস্থান রয়্যালসের ফিল্ডিং কোচ দিশান্ত ইয়াগনিক। আপাতত আগামী সপ্তাহে মুম্বাইয়ে দলের সঙ্গে যোগ দিতে পারছেন না দলটির সাবেক এই কিপার-ব্যাটসম্যান।
  • হতাশায় ধোনিকে বিমার মেরেছিলাম: শোয়েব
    গতির ঝড়ে ব্যাটসম্যানদের কাঁপিয়ে দেওয়ায় জুড়ি ছিল না শোয়েব আখতারের। কিন্তু চৌদ্দ বছর আগে এক টেস্টে তরুণ মহেন্দ্র সিং ধোনির সঙ্গে পেরে উঠছিলেন না তিনি। সাবেক পাকিস্তানি ফাস্ট বোলারের আগুনে গোলার বিপক্ষে আরও দুর্দান্ত ব্যাটিং করছিলেন ভারতীয় এই কিপার-ব্যাটসম্যান। হতাশায় শেষ পর্যন্ত ধোনিকে ইচ্ছাকৃত বিমার ছুঁড়েছিলেন শোয়েব!
  • ইংল্যান্ডের ভারত সফর স্থগিত
    ইংল্যান্ডের ভারত সফরের ভাগ্য একরকম নিশ্চিতই ছিল। বাকি ছিল কেবল আনুষ্ঠানিক ঘোষণা। সেটিও এলো এবার। করোনাভাইরাস পরিস্থিতিতে ২০২১ সালের শুরুর দিক পর্যন্ত স্থগিত হয়ে গেছে সীমিত ওভারের এই সিরিজ।
  • আইপিএলের সঙ্গে ভিভোর চুক্তি স্থগিত
    অনেক আলোচনা-সমালোচনার পর একটা আপাত সমাধান বের করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই। ভিভো মোবাইল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের সঙ্গে চুক্তি স্থগিত করেছে তারা। ফলে ২০২০ সালের আইপিএলের টাইটেল স্পন্সর থাকছে না চীনা কোম্পানিটি।
  • দীর্ঘ বিরতির পর মাঠে ফিরতে সতর্ক রোহিত
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবের আগে থেকেই চোটের জন্য মাঠের বাইরে। চোট থেকে সেরে উঠলেও পরিস্থিতির উন্নতি না হওয়ায় বেড়েছে মাঠে ফেরার অপেক্ষা। আইপিএল দিয়ে ক্রিকেটে ফিরতে মুখিয়ে থাকা রোহিত শর্মা অনুভব করছেন, দীর্ঘ বিরতির পর মানিয়ে নেওয়া সহজ হবে না। তাই বেশ সাবধানী ভারতীয় এই ওপেনার।
  • বান্ধবীকে ফোন করে শিশুর মতো কেঁদেছিলেন ইশান্ত
    এক ওভারে বল হাতে তুলোধুনা হওয়া, জিততে থাকা ম্যাচ প্রতিপক্ষের হাতে তুলে দেওয়া, একটি ম্যাচের বাজে পারফরম্যান্সে চরমভাবে ভেঙে পড়েছিলেন ইশান্ত শর্মা। শক্ত মানসিকতার বলে পরিচিত হলেও তখন কেঁদেছেন অনেক, বান্ধবীর কাছে ফোন করেও কেঁদেছেন। বাদ দিয়েছিলেন খাওয়া, চলে গিয়েছিল ঘুম। এখন পেছনে ফিরে তাকিয়ে ভারতীয় পেসার বলছেন, দুঃস্বপ্নের মতো সময়টাই বদলে দিয়েছে তাকে।
  • কোহলির গ্রেপ্তার চেয়ে আদালতে পিটিশন
    অনলাইন জুয়ায় তরুণদের উৎসাহ দেওয়ার অভিযোগে বিরাট কোহলির গ্রেপ্তার চেয়ে পিটিশন দায়ের করা হয়েছে মাদ্রাজ হাই কোর্টে। ভারতীয় অধিনায়কের পাশাপাশি অভিনেত্রী তামান্নার গ্রেপ্তারও চাওয়া হয়েছে একই পিটিশনে।
  • আইপিএলে মাঠে দর্শক রাখার ভাবনা
    মাঠে বসে আইপিএলের খেলা উপভোগ করতে দর্শকদের সুযোগ করে দিতে চায় এমিরেটস ক্রিকেট বোর্ড (ইসিবি)। তবে তা সংযুক্ত আরব আমিরাতের সরকারের ওপর নির্ভর করছে বলে জানিয়েছেন ইসিবির সেক্রেটারি মুবাশশির উসমানি।
  • টেন্ডুলকারের বিরুদ্ধে লড়াই তাতিয়ে দিত লিকে
    শচিন টেন্ডুলকার ও ব্রেট লির মাঠের লড়াই ছিল দারুণ উপভোগ্য। ভারতীয় ব্যাটিং কিংবদন্তির বিপক্ষে দ্বৈরথের জন্য উন্মুখ হয়ে থাকতেন অস্ট্রেলিয়ান পেসার। কারণ, টেন্ডুলকারের মুখোমুখি হলেই বের হয়ে আসতো তার সেরাটা।
  • আইপিএলে ধারাভাষ্য দিতে মাঞ্জরেকারের আকুতি
    আইপিএলে ধারাভাষ্য দেওয়ার সুযোগ ফেরত পেতে চান সঞ্জয় মাঞ্জরেকার। যাবতীয় নির্দেশনা মেনে ধারাভাষ্য দিতে তিনি প্রস্তুত বলে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইকে চিঠি দিয়েছেন এই ধারাভাষ্যকার ও সাবেক ব্যাটসম্যান।
  • ২০ বছরেও নিষেধাজ্ঞার কারণ খুঁজে পাননি আজহার
    ক্রিকেটবিশ্ব কাঁপিয়ে দেওয়া সেই নিষেধাজ্ঞার ২০ বছর হতে চলেছে। দীর্ঘ আইনি লড়াই শেষে মুক্তি পেয়েছেন মোহাম্মদ আজহারউদ্দিন। ক্রিকেটের মূল স্রোতে ফিরেছেন দাপটে। কিন্তু পেছন ফিরে তাকিয়ে, এত বছর পরও নিজের সেই নিষেধাজ্ঞার কারণ খুঁজে পান না সাবেক ভারতীয় অধিনায়ক।
  • ‘রোহিত ভারতীয় দলের পরবর্তী ধোনি’
    নেতৃত্বের যে দিকগুলো মহেন্দ্র সিং ধোনিকে করে তুলেছে আলাদা, সেই গুণগুলো রোহিত শর্মার মধ্যেও দেখতে পান সুরেশ রায়না। ভারতের এই অভিজ্ঞ ব্যাটসম্যানের মতে, রোহিতই হতে যাচ্ছেন ভারতীয় দলের পরবর্তী ধোনি।
  • ‘৫টি ট্রিপল, আরও ১০টি ডাবল সেঞ্চুরির সামর্থ্য শচিনের ছিল’
    আন্তর্জাতিক ক্রিকেটে তিন অঙ্ক ছোঁয়ার কাজটা শচিন টেন্ডুলকারের চেয়ে ভালো কেউ পারেনি। কিন্তু শতরানকে আরও বড় করার জন্য যে ক্ষুধা, সেটা তার মাঝে যেন ততটা দেখেননি কপিল দেব। ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়কের বিশ্বাস, মুম্বাই ক্রিকেটের ঘরানায় আটকে না থাকলে টেন্ডুলকারের নামের পাশে থাকতে পারত পাঁচটি ট্রিপল সেঞ্চুরি ও আরও ১০টি ডাবল সেঞ্চুরি।
  • বাংলাদেশের বিপক্ষে যেবার কিপিং করেছিলেন কোহলি
    ব্যাট হাতে ২২ গজে বছরের পর বছর রাজত্ব করে চলেছেন বিরাট কোহলি। দলের প্রয়োজনে টুকটাক বোলিংও করেছেন। এমনকি আন্তর্জাতিক ম্যাচে উইকেট কিপিং করার অভিজ্ঞতাও তার আছে! ৫ বছর আগে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ম্যাচে কিপিং করার সেই মজার অভিজ্ঞতায় ফিরে তাকালেন কোহলি।
  • সৌরভকে নিয়ে গাভাস্কারের চাওয়া
    সাবেক ক্রিকেটারদের অনেকেই আইসিসির পরবর্তী চেয়ারম্যান হিসেবে দেখতে চান সৌরভ গাঙ্গুলিকে। সাবেক ভারতীয় অধিনায়ক সুনিল গাভাস্কারের চাওয়াটা অবশ্য ভিন্ন। অন্তত ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত ভারতীয় ক্রিকেট বোর্ড বা বিসিসিআইয়ের প্রেসিডেন্ট পদে সৌরভকে চান তিনি।
  • আইসিসির চেয়ারম্যান পদের যোগ্য সৌরভ: সাঙ্গাকারা
    ডেভিড গাওয়ার, গ্রায়েম স্মিথের সঙ্গে সুর মেলালেন কুমারা সাঙ্গাকারা। শ্রীলঙ্কারে সাবেক এই অধিনায়কও আইসিসির চেয়ারম্যান হিসেবে দেখতে চান সৌরভ গাঙ্গুলিকে। সাঙ্গাকারার বিশ্বাস, তীক্ষ্ণ ক্রিকেট মস্তিষ্কের অধিকারী ভারতের সাবেক অধিনায়ক ক্রিকেটকে এগিয়ে নেবেন অনেক দূর।
  • ‘ধোনির খেলা চালিয়ে যাওয়া উচিত’
    মহেন্দ্র সিং ধোনির ভবিষ্যৎ নিয়ে জল্পনা-কল্পনা ছিল আগে থেকেই। টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে যাওয়ায় তা পেয়েছে নতুন মাত্রা। গৌতম গম্ভীর মনে করেন, অভিজ্ঞ কিপার-ব্যাটসম্যানের আন্তর্জাতিক ক্রিকেটে খেলা চালিয়ে যাওয়া উচিত।
  • মায়ের চোখে কোহলি ‘রোগা’
    ফিটনেস, পরিশ্রম আর নিবেদনে ক্রিকেটে নিজেকে নতুন এক উচ্চতায় তুলে নিয়েছেন বিরাট কোহলি। দুনিয়াজুড়ে অসংখ্য ক্রিকেটারের আদর্শ তিনি। তবে মায়ের মন তো আর এসব বোঝে না! ওজন ঝরিয়ে যখন ঝরঝরে হয়ে উঠলেন কোহলি, মায়ের চোখে ছেলে তখন ভীষণ দুর্বল।
  • আইপিএলের শুরুর তারিখ চূড়ান্ত
    আইপিএলের ভেন্যু নিশ্চিত করা হয়েছিল আগেই, অপেক্ষা ছিল সুনির্দিষ্ট সময়সূচির। এবার জানানো হলো সেটাও। আগামী ১৯ সেপ্টেম্বর শুরু হবে আইপিএলের ত্রয়োদশ আসর। ফাইনাল ৮ নভেম্বর।
  • সেই কোহলি আর এই কোহলির দেখা!
    তরুণ বিরাট কোহলির সঙ্গে যদি দেখা হয় এই সময়ের কোহলির! কল্পনার সেই ছবি ভারতীয় অধিনায়ক ফুটিয়ে তুলেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। ইনস্টাগ্রামে কোহলির ১ হাজারতম পোস্ট একটি এডিট করা ছবি, যেখানে ২২ গজে তরুণ কোহলির সঙ্গে গ্লাভস ঠুকছেন অভিজ্ঞ কোহলি।
  • বড় ভাই ‘পজিটিভ’, কোয়ারেন্টিনে সৌরভ
    কোভিড-১৯ এবার হানা দিল সৌরভ গাঙ্গুলির বাড়িতে। বড় ভাই স্নেহাশিস গাঙ্গুলির করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর হোম কোয়ারেন্টিনে আছেন সৌরভসহ তাদের গোটা পরিবার।
  • ভারত সিরিজ শুরুর দিনে মাঠে গড়াবে বিগ ব্যাশ
    বোর্ডার-গাভাস্কার সিরিজ শুরুর দিনেই মাঠে গড়াবে অস্ট্রেলিয়ার ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট  বিগ ব্যাশ লিগ। ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, আগামী ৩ ডিসেম্বর শুরু হবে প্রতিযোগিতাটির দশম আসর।
  • অভিষেকের সময় টেন্ডুলকারের যে পরামর্শ পেয়েছিলেন রাহানে
    টেস্ট অভিষেকে ব্যাটিংয়ে নামার সময় ভীষণ স্নায়ু চাপে ভুগছিলেন অজিঙ্কা রাহানে। সেদিন তরুণ এই ব্যাটসম্যানের সাহায্যে এগিয়ে এসেছিলেন আগে থেকেই ক্রিজে থাকা শচিন টেন্ডুলকার। সব ভাবনা পেছনে রেখে স্রেফ সময়টা উপভোগ করার পরামর্শ দিয়েছিলেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান।
  • জন্মদিনে গাভাস্কার ফিরে পেলেন তার আসন
    ৭১তম জন্মদিনে দারুণ এক উপহার পেলেন সুনিল গাভাস্কার। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সম্মানসূচক আসন দুটি আবার বরাদ্দ করা হয়েছে এই কিংবদন্তির নামে।
  • চার্টাড ফ্লাইটে গিয়ে ধোনিকে শুভেচ্ছা পান্ডিয়া ভাইদের
    করোনাভাইরাসের প্রকোপ শুরুর পর থেকে রাঁচিতে নিজের ফার্মহাউজে পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন মহেন্দ্র সিং ধোনি। জন্মদিনে সেখানে ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক পেলেন দুজন বিশেষ অতিথিকে। ধোনিকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে ভাড়া করা বিমানে উড়ে গিয়েছিলেন দুই অলরাউন্ডার ভাই ক্রুনাল ও হার্দিক পান্ডিয়া।
  • ক্রিকেটবিহীন এক বছর, ধোনির ভাবনায় তবু নেই অবসর
    দুদিন আগেই ৩৯তম জন্মদিন পালন করলেন মহেন্দ্র সিং ধোনি। আরেকটি মাইলফলক পূর্ণ হলো বৃহস্পতিবার । সবশেষ ক্রিকেট ম্যাচ খেলতে নামার এক বছর! তবে লম্বা সময় ক্রিকেটের বাইরে থাকলেও এখনই ক্রিকেট ছাড়ছেন না ভারতের এই সফল ক্রিকেট নেতা। তার ম্যানেজার জানালেন, অবসর নিয়ে একটুও ভাবছেন না ধোনি।
  • ভারতে গ্রেপ্তার ‘বাজিকরদের মোড়ল’ দান্দিওয়াল
    ম্যাচ পাতানোর সঙ্গে জড়িত থাকার অভিযোগে রাভিন্দর দান্দিওয়ালকে গ্রেপ্তার করেছে মোহালি পুলিশ।
  • সৌরভ বললেন, ‘সহ্য করতেই হবে’
    ভারতে করোনাভাইরাস পরিস্থিতির অবনতি হচ্ছে ক্রমেই। শনাক্ত রোগীর সংখ্যায় রাশিয়াকে ছাড়িয়ে ভারত এখন তৃতীয়। বাস্তবতা বুঝতে পারছেন সৌরভ গাঙ্গুলিও। ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি মেনে নিয়েছেন, এবছর আর কোভিড-১৯ থেকে মুক্তি নেই। ক্রিকেট সংশ্লিষ্ট সবাইকেও এটি মেনে নিতে বললেন তিনি।
  • ধোনির জন্মদিনে ব্রাভোর গান ‘হেলিকপ্টার ৭’
    ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে অনেক কৌতূহলের মধ্যেই মঙ্গলবার ৩৯ বছর পূর্ণ করলেন মহেন্দ্র সিং ধোনি। ব্যাটিং ও নেতৃত্বে নিজেকে অনন্য উচ্চতায় তুলে নেওয়া ক্রিকেটারের জন্মদিনে ক্রিকেট বিশ্বজুড়ে চলছে স্তুতির জোয়ার। তবে ধোনিকে সবচেয়ে বড় উপহারটি দিলেন সম্ভবত ডোয়াইন ব্রাভো। ক্যারিবিয়ান অলরাউন্ডার নতুন গান বেঁধেছেন ধোনিকে নিয়ে।
  • সৌরভকে স্ট্রাইক নিতে জোর করতেন টেন্ডুলকার
    ব্যাট হাতে ওয়ানডে ক্রিকেটের ধারা বদলে দিয়েছিলেন শচিন টেন্ডুলকার। গড়েছেন অসাধারণ সব কীর্তি। রেকর্ড বইয়ে তার জয়জয়কার। কিন্তু একটি জায়গায় সেই তিনিই থাকতেন গুটিয়ে, কখনোই শুরুতে স্ট্রাইক নিতে চাইতেন না! টেন্ডুলকারের দীর্ঘদিনের উদ্বোধনী জুটির সঙ্গী সৌরভ গাঙ্গুলি শোনালেন সেই গল্প।
  • ‘টেন্ডুলকারকে আউট করার ভাবনায় কত যে মিটিং করেছি’
    জানা কোনো দুর্বলতা নেই। কিন্তু আউট করার উপায় তো একটা বের করতে হবে। এর জন্য চলতো একের পর এক মিটিং। শচিন টেন্ডুলকারকে দ্রুত ফেরানোর পথ বের করতে কতশত মিটিং করতেন, এর হিসেব মনে নেই সাবেক ইংলিশ অধিনায়ক নাসের হুসেইনের।
  • অ্যাডিলেইড টেস্টে হার থেকে কোহলিদের শিক্ষা
    টেস্টে নেতৃত্বের অভিষেকে বিরাট কোহলি করেছিলেন জোড়া সেঞ্চুরি। কিন্তু দল জিততে না পারায় শেষটা হয়েছিল হতাশায়। ২০১৪ সালে অ্যাডিলেইডে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে যাওয়া সেই ম্যাচ অনেক কিছু শিখিয়েছিল তাদের। কোহলির ভাষায়, ভারতীয় দলের বর্তমান অবস্থানের ভিত গড়ে দিয়েছিল ওই ম্যাচ।
  • ৪ দশকেও নেতৃত্ব হারানোর কারণ খুঁজে পাননি গাভাস্কার
    দল জিতেছিল সিরিজ। দুর্দান্ত ব্যাটিংয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন সুনীল গাভাস্কার। ১৯৭৮-৭৯ মৌসুমে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেই টেস্ট সিরিজ জয়ের পরও তার অধিনায়কত্ব কেড়ে নেওয়া হয়েছিল। কিন্তু বলা হয়নি কারণ। গাভাস্কারের মনে এখনও মাঝে মাঝে প্রশ্ন জাগে, তখন কেন তাকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছিল।
  • ৩৬ বছর বয়সেই আম্পায়ারদের এলিট প্যানেলে ভারতের মেনন
    আইসিসি আম্পায়ারদের এলিট প্যানেলে প্রথমবারের মতো জায়গা পেয়েছেন নিতিন মেনন। শীর্ষ আম্পায়ারদের জন্য আইসিসি এলিট প্যানেল গড়ার পর এখানে নাম লেখানো সবচেয়ে কম বয়সী আম্পায়ারদের একজন ৩৬ বছর বয়সী এই ভারতীয়। বর্তমান এলিট প্যানেলে তিনিই সর্বকনিষ্ঠ।
  • ধোনি যেভাবে ‘ক্যাপ্টেন কুল’ হলেন
    কঠিন পরিস্থিতিতে মাথা ঠাণ্ডা রাখার জন্য মহেন্দ্র সিং ধোনিকে বলা হয় ‘ক্যাপ্টেন কুল।’ অধিনায়ক হওয়ার পর থেকেই কি এতটা শান্ত ছিলেন তিনি? ইরফান পাঠান জানালেন, সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে পাল্টে ধীর-স্থির হয়েছেন ধোনি।
  • ‘কোহলিকে রোনালদোর মতোই মনে হয়’
    পরিশ্রম, নিবেদন ও হার না মানা মানসিকতায় নিজেকে যে উচ্চতায় তুলে নিয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো, তা থেকে নিরন্তর প্রেরণা খুঁজে পান ভারতীয় ব্যাটসম্যান করুন নায়ার। রোনালদোর মতো একজনকে অবশ্য তিনি ক্রিকেটেও দেখতে পান, নিজেদের অধিনায়ক বিরাট কোহলি!
  • কোহলির সাফল্যের রহস্য ‘এক নম্বর হওয়ার ক্ষুধা’
    কারও তাড়ায় নয়, বরং তাড়না থাকতে হবে নিজের ভেতরে। থাকতে হবে চূড়া ছোঁয়ার প্রবল ক্ষুধা। তবেই মিলবে সাফল্য। বিরাট কোহলির কাছ থেকে এই শিক্ষাই পেয়েছেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া।
  • টেকনিকের রাজা বলেছিলেন, টেকনিকই সবকিছু নয়
    টেকনিকের দিক থেকে ক্রিকেট ইতিহাসেই আদর্শ ব্যাটসম্যান মনে করা হয় রাহুল দ্রাবিড়কে। সেই দ্রাবিড়ের কাছ থেকেই চেতেশ্বর পুজারা জেনেছিলেন, টেকনিকই সবকিছু নয়। ক্রিকেটে সফল হতে হলে প্রয়োজন আরও অনেক কিছু। এমনকি, ক্রিকেট থেকে দূরে থাকাও অনেক সময় জরুরি।
  • স্মিথ ও ভারতের লড়াই দেখতে মুখিয়ে আথারটন
    অপ্রথাগত ব্যাটিংয়ে বিশ্বজুড়ে বোলারদের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছেন স্টিভেন স্মিথ। ভারতের পেস আক্রমণ আবার দারুণ স্কিলফুল ও বৈচিত্রময়। মুখোমুখি যখন এই দুই পক্ষ, লড়াইটা জমে ওঠার কথা তুমুল। সেই অপেক্ষায় তর সইছে না মাইক আথারটনের। সাবেক ইংল্যান্ড অধিনায়ক ও ধারাভাষ্যকার দেখতে চান, স্মিথকে আটকাতে কেমন কৌশল বেছে নেন ভারতীয় পেসাররা।
  • পুজারা-জাদেজাদের সতর্ক করে দিল নাডা
    যথা সময়ে ক্রিকেটারদের অবস্থানের তথ্য জানাতে ব্যর্থতার পেছনের ব্যাখ্যা মেনে নিয়েছে ভারতের ন্যাশনাল অ্যান্টি-ডোপিং এজেন্সি (নাডা)। চেতেশ্বর পুজারা, রবীন্দ্র জাদেজা, লোকেশ রাহুল, স্মৃতি মান্ধানা ও দীপ্তি শর্মাকে সতর্ক করে দিয়েছে তারা।
  • ভারতীয় কিংবদন্তির প্রয়াণ
    আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ কখনও পাননি রাজিন্দার গোয়েল। তার পরও ভারতীয় ক্রিকেটে তিনি কিংবদন্তি। রঞ্জি ট্রফির ইতিহাসের সফলতম বোলার মাঠের লড়াই শেষে দীর্ঘদিন ধরে লড়ছিলেন নানা রোগের সঙ্গে। অবশেষে সবকিছুর সমাপ্তি। ৭৭ বছর বয়সে রোববার মারা গেছেন সাবেক এই বাঁহাতি স্পিনার।
  • ভালুককে খোঁচানো কেন? কোহলিকে স্লেজিং প্রসঙ্গে ওয়ার্নার
    প্রতিপক্ষের মানসিকতা নড়বড়ে করে দিতে ব্যাট-বলের স্কিলের সঙ্গে অস্ট্রেলিয়ানদের বড় অস্ত্র তাদের কথার তোপ। স্লেজিংকে তারা নিয়ে গেছে শিল্পের পর্যায়ে। তবে কখনও কখনও এটা হতে পারে হিতে বিপরীত। ডেভিড ওয়ার্নারের ধারণা, বিরাট কোহলিকে খুঁচিয়ে তাতিয়ে দিলে নিজেদেরই বিপদ হবে।
  • স্লিপ ক্যাচিংয়ের রাজা হওয়ার গল্প শোনালেন দ্রাবিড়
    উপমহাদেশের দেশগুলি খুব ভালো স্লিপ ফিল্ডার উপহার দিতে পেরেছে কমই। অথচ এখান থেকেই নিজেকে দুর্দান্ত এক স্লিপ ফিল্ডার হিসেবে প্রতিষ্ঠিত করেছিলেন রাহুল দ্রাবিড়। টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশি ক্যাচের রেকর্ড তার, সেই ক্যাচগুলির উল্লেখযোগ্য অংশ ছিল স্লিপে। কীভাবে এত ভালো স্লিপ ফিল্ডার হয়েছিলেন, দ্রাবিড় শোনালেন সেই গল্প।
  • ভারতে ক্রিকেট ফেরার অবস্থা আসেনি: দ্রাবিড়
    বন্ধ থাকা ক্রিকেট ফিরতে শুরু করেছে মাঠে। অস্ট্রেলিয়ার ডারউইনে হয়ে গেছে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট। ইংল্যান্ডে ফিরতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট। তবে ভারতে এখনও ফেরেনি কোনো ধরনের ক্রিকেট। দেশটির সাবেক অধিনায়ক রাহুল দ্রাবিড় মনে করেন, ক্রিকেট ফেরানোর মতো পরিস্থিতি আসেনি ভারতে।
  • কথার ফাঁদে পড়তে চান না পুজারা
    ২২ গজে চেতেশ্বর পুজারা প্রায়ই হয়ে ওঠেন ধৈর্যের প্রতিমূর্তি। কখনও কখনও যেন ধ্যানমগ্ন কোনো ঋষি। প্রতিপক্ষের বোলিং বা কথার তির, কোনোকিছুই ভাঙাতে পারে না সেই ধ্যান। এই ভারতীয় ব্যাটসম্যান বলছেন, কথার ফাঁদে পা দিয়ে নিজের বিপদ ডেকে আনতে চান না।
  • ভারতের 'পেস প্যাকেজ' ইতিহাস সেরা!
    যুগ যুগ ধরে স্পিনারদের দেশ হয়ে থাকা ভারতে পেস বিপ্লব হয়ে গেছে গত কয়েক বছরে। তাদের বোলিং আক্রমণে এখন গতিময় ও স্কিলফুল দারুণ সব পেসার। এই আক্রমণের এক সেনানী মোহাম্মদ শামির মতে, গভীরতার দিক থেকে ভারতের এখনকার পেস আক্রমণ ক্রিকেট ইতিহাসের সেরা।
  • ‘ধোনির শক্তি আস্থা, কোহলির সহজাত প্রবৃত্তি’
    ভারতের সফল অধিনায়কদের তালিকায় ওপরের দিকে থাকা মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলির নেতৃত্ব খুব কাছ থেকে দেখেছেন রবিচন্দ্রন অশ্বিন। দুই অধিনায়কের শক্তির জায়গা আলাদাভাবে চোখে পড়েছে এই অফ স্পিনারের। তার মতে, ধোনির শক্তির জায়গা সতীর্থের প্রতি আস্থা আর কোহলির সহজাত প্রবৃত্তি।
  • ‘ইংল্যান্ডের বিপক্ষে ভারতের জেতার তাড়না ছিল না’
    মাঠে লড়ছিল চিরপ্রতিদ্বন্দ্বীরা, আর আগ্রহ নিয়ে তাকিয়ে ছিল পাকিস্তান। ২০১৯ বিশ্বকাপের সমীকরণ এমন একটা পরিস্থিতিতে দাঁড় করিয়েছিল মোহাম্মদ হাফিজদের। ইংল্যান্ডের বিপক্ষে সেই ম্যাচে পারেনি ভারত। দলটির মাঝে সেদিন জেতার তাড়নাও দেখেননি অলরাউন্ডার হাফিজ।
  • বাংলাদেশ-শ্রীলঙ্কা-উইন্ডিজের বোলিংয়ের মান নিয়ে গম্ভীরের প্রশ্ন
    নেতৃত্বের জন্য ব্যাটিংয়ে মহেন্দ্র সিং ধোনি অনেক বড় ত্যাগ স্বীকার করেছেন বলে মনে করেন গৌতম গম্ভীর। ভারতের সাবেক এই ওপেনারের বিশ্বাস, ওয়ানডেতে ধোনি তিন নম্বরে ব্যাট করলে অনেক রেকর্ড গড়তেন। এ প্রসঙ্গে বলতে গিয়ে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বোলিংয়ের মান নিয়ে প্রশ্ন তুলেছেন গম্ভীর।
  • স্মিথের কাছে কোহলি ‘ফ্রিক’
    ফুটবলে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো যেমন, ক্রিকেটে বিরাট কোহলি ও স্টিভেন স্মিথ যেন তাই। মেসি-রোনালদোর মতো সময়ের সেরার আলোচনাও চলছে কোহলি-স্মিথকে ঘিরে। নিজেরা অবশ্য সেসব আলোচনায় কখনও যোগ দেন না। তাদের কণ্ঠে বরং সবসময় প্রকাশ পায় পরস্পরের প্রতি শ্রদ্ধা।
  • কঠিন সময়ে যেভাবে টেন্ডুলকারের পাশে দাঁড়িয়েছিলেন কারস্টেন
    বর্ণিল পথচলায় শচিন টেন্ডুলকারের ক্যারিয়ারেও একটা সময় এসেছিল যখন নিজের প্রিয় পজিশন হারিয়ে ফেলেছিলেন, খেলাও আর অতোটা উপভোগ করছিলেন না। পেয়ে বসেছিল অবসর ভাবনা। ২০০৭ সালের সেই কঠিন সময়ে তার পাশে দাঁড়িয়েছিলেন ওই সময়ে ভারতের নতুন কোচ গ্যারি কারস্টেন। তৈরি করে দিয়েছিলেন ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যানের নতুন করে জ্বলে ওঠার পরিবেশ।
  • জীবনের সেঞ্চুরি পেরিয়ে থেমে গেলেন রাইজি
    গত ২৬ জানুয়ারি জীবনের ইনিংসে সেঞ্চুরি পূর্ণ করেছিলেন বসন্ত রাইজি। এরপর আর খুব বেশি লম্বা হলো না এই ইনিংস। সাবেক ভারতীয় ক্রিকেটার ও প্রথিতযশা এই ক্রিকেট ঐতিহাসিক মুম্বাইয়ে মারা গেছেন শনিবার ভোর রাতে।
  • কোহলিদের জিম্বাবুয়ে সফরও বাতিল
    চূড়ান্ত সিদ্ধান্ত নিতে অপেক্ষা করা যেত আরও, তবে ঝুঁকি নিতে চায়নি ভারত। করোনাভাইরাসের প্রকোপ ভাবনায় রেখে দুই মাস পরের জিম্বাবুয়ে সফর বাতিল করে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই।
  • ধাওয়ান-রোহিত জুটির শক্তি ‘বন্ধুত্ব ও বিশ্বাস’
    ২২ গজে দুজনের বন্ধন মজবুত। সেখানে চিড় ধরানো সব প্রতিপক্ষের জন্যই কঠিন। তবে অটুট সেই বাঁধন গড়ে উঠেছে মাঠের বাইরে! শিখর ধাওয়ান জানালেন, রোহিত শর্মার সঙ্গে মাঠের বাইরের সম্পর্কের গভীরতা থেকেই দুজনের জুটি এতটা সফল।
  • টেস্টে ৪৫-৫৫ ওভারে নতুন বলের পরামর্শ টেন্ডুলকারের
    বলে লালা ব্যবহার বন্ধে আইসিসি নিয়ম করার পর টেস্টে বোলারদের সহায়তার জন্য একটি পরামর্শ এসেছে শচিন টেন্ডুলকারের কাছ থেকে। ভারতীয় ব্যাটিং কিংবদন্তি ৪৫-৫০ কিংবা ৫৫ ওভার পর নতুন বল নেওয়ার সুযোগ রাখার কথা বলেছেন।
  • আইসিসি চেয়ারম্যান পদে ভারত-পাকিস্তান লড়াই?
    ক্রিকেট মাঠে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক লড়াই বন্ধ দীর্ঘদিন ধরে। তবে ক্রিকেট রাজনীতির মাঠে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের লড়াই জমে ওঠার আভাস মিলছে। আইসিসি চেয়ারম্যান পদে নির্বাচনে ভারতের ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলির পাশাপাশি এবার উঠে এসেছে পাকিস্তানের বোর্ড চেয়ারম্যান এহসান মানির নাম।
  • ইশান্তের পোস্টে প্রমাণ, ক্ষমা চাওয়ার দাবি স্যামির
    আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদে ড্যারেন স্যামিকে বর্ণবাদী নামে ডাকার একটা প্রমাণ মিলেছে। ইনস্টাগ্রামে ইশান্ত শর্মার পুরানো এক পোস্ট নিশ্চিত করেছে, ক্যারিবিয়ান অলরাউন্ডারকে ‘কালু’ নামে ডাকা হত।
  • বিশ্বকাপ নিয়ে দ্রুত সিদ্ধান্ত চায় ভারত
    ঝুলে আছে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের ভাগ্য। স্থগিত হয়ে আছে অনেক সিরিজ ও টুর্নামেন্টও। ১৬ দলের বিশ্বকাপটি হবে কি-না, নিশ্চিত না হওয়ায় স্থগিত থাকা অন্য প্রতিযোগিতাগুলোর সূচি ঢেলে সাজানো থমকে আছে। তাই বিশ্বকাপ নিয়ে শিগগিরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া উচিত বলে মনে করছে ভারতের ক্রিকেট বোর্ড-বিসিসিআই।
  • রোহিতকে দেখে হিংসা হয় সাঙ্গাকারার
    গৌরবময় ক্যারিয়ারে ব্যাট হাতে কুমার সাঙ্গাকারা যা করেছেন, অনেকের কাছেই তেমন কিছু করা কেবল স্বপ্ন। আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় সফলতম ব্যাটসম্যান তিনি। শ্রীলঙ্কায় তো বটেই, ক্রিকেট বিশ্বজুড়ে অনেকেরই আদর্শ। অথচ সাঙ্গাকারার নাকি হিংসা হয় রোহিত শর্মার ব্যাটিং দেখলে। লঙ্কান ব্যাটিং গ্রেট ভাবেন, রোহিতের মতো ব্যাটিং যদি তিনি করতে পারতেন!
  • 'ব্র্যাডম্যানের পর সেরা হতে পারেন কোহলি'
    সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন বিরাট কোহলি। অনেকের চোখে সেই সবার সেরা। কুমার সাঙ্গাকারা আঁকছেন ভবিষ্যতের ছবি। সাবেক শ্রীলঙ্কান অধিনায়কের মতে, কিংবদন্তি ডন ব্র্যাডম্যানের পর সেরা হতে পারেন ভারতীয় অধিনায়ক।
  • স্যামিকে 'কালু' ডাকা নিয়ে আঁধারে সতীর্থরা
    বর্ণবাদের শিকার হওয়ার যে অভিযোগ ড্যারেন স্যামি করেছেন, তা উড়িয়ে দিলেন সানরাইজার্স হায়দরাবাদের তিন সাবেক ক্রিকেটার। ইরফান পাঠান, পার্থিব প্যাটেল ও ভেনুগোপাল রাওয়ের দাবি, আইপিএলে খেলার সময় ‘কালু’ নামে স্যামিদের ডাকতে শোনেননি তারা।
  • ‘লর্ডসে তোমার সেঞ্চুরি কয়টি’, পন্টিংকে প্রশ্ন আগারকারের
    দীর্ঘ টেস্ট ক্যারিয়ারে রিকি পন্টিং করেছেন ১৩ হাজারের বেশি রান। সেঞ্চুরি ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ ৪১টি। তবে লর্ডসে কখনও তিন অঙ্ক ছুঁতে পারেননি সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক। ক্রিকেট তীর্থ বলে পরিচিত এই মাঠে একটি টেস্ট খেলেই সেই স্বাদ পেয়েছেন অজিত আগারকার। বিষয়টি নিয়ে একবার মজা করে পন্টিংকে খোঁচা দিয়েছিলেন সাবেক ভারতীয় পেসার।
  • ‘কোহলির এগিয়ে চলার সাক্ষী হতে পারা দারুণ ব্যাপার’
    শুরুটা সেই বয়সভিত্তিক ক্রিকেট থেকে। তবে সময়ের সঙ্গে কেন উইলিয়ামসন ও বিরাট কোহলির দ্বৈরথ রূপ নিয়েছে বন্ধুত্বে। আরেক জনের সামর্থ্যের প্রতি আছে পূর্ণ শ্রদ্ধা। বিনয়েরও নেই কমতি। সময়ের সেরাদের একজন হওয়ার পরও উইলিয়ামসন জানালেন, ভারত অধিনায়ক কোহলির বিপক্ষে খেলতে পারায় নিজেকে ভাগ্যবান মনে করেন তিনি।
  • বুমরাহর চোখে ইয়র্কারে সেরা মালিঙ্গা
    ইয়র্কারে সময়ের সেরাদের একজন জাসপ্রিত বুমরাহ। অনেকের মতে, তিনিই সেরা। তবে এই ভারতীয় ফাস্ট বোলার এগিয়ে রাখছেন আরেক জনকে। লাসিথ মালিঙ্গার ইয়র্কারকে এখনও সেরা মানছেন বুমরাহ।
  • আত্মহত্যা করতে চেয়েছিলেন উথাপা
    জীবনের নানা বাঁকে অবসাদ পেয়ে বসতে পারে যে কাউকে। ক্রিকেটাররাও ব্যতিক্রম নন। ভারতীয় ক্রিকেটার রবিন উথাপাকে যেমন একবার পেয়ে বসেছিল হতাশা। ক্রিকেটের বাইরে থাকার সময়ে হতাশাগ্রস্ত হয়ে এক সময় ব্যালকনি থেকে লাফ দেওয়ার কথাও নাকি ভেবেছিলেন তিনি।
  • টেস্টের আগে প্রস্তুতি ম্যাচ রাখার পরামর্শ কুম্বলের
    অনাকাঙ্ক্ষিত লম্বা বিরতির পর টেস্ট ক্রিকেট দিয়ে মাঠে ফেরা ঝুঁকিপূর্ণ। হুট করে দীর্ঘ পরিসরের সংস্করণের সঙ্গে মানিয়ে নেওয়া হবে ক্রিকেটারদের জন্য কঠিন চ্যালেঞ্জ। চোটে পড়ার শঙ্কা থাকবে প্রবল। এসব সমস্যা থেকে উতরানোর উপায় দেখালেন অনিল কুম্বলে। টেস্টের আগে প্রস্তুতি ম্যাচ রাখার পরামর্শ দিলেন ভারতীয় সাবেক লেগ স্পিনার।
  • নাসিম শাহর ‘বানি’ হবেন কোহলি!
    এমনিতেই দুজনের তুলনাই চলে না। একজন সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান, সর্বকালের সেরাদেরও একজন। আরেকজন কেবল আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু করেছেন। কখনও দুজন মুখোমুখিও হননি। তার পরও উত্তাপ ছড়াতে শুরু করেছে বিরাট কোহলি ও নাসিম শাহর সম্ভাব্য লড়াই। সাবেক পাকিস্তানি ব্যাটসম্যান ফয়সাল ইকবাল যেমন মনে করেন, নাসিমের প্রিয় শিকারে পরিণত হবেন কোহলি।
  • ১০০ সেঞ্চুরির জন্য যা করতে হবে কোহলিকে
    একসময় যেটিকে মনে হচ্ছিল কল্পনাতীত, সেটিই এখন যেন দৃষ্টিসীমার ভেতরে। অনেকেরই বিশ্বাস, শচিন টেন্ডুলকোরের ১০০ সেঞ্চুরির কীর্তি একদিন ছাড়িয়ে যাবেন বিরাট কোহলি। ইরফান পাঠান অবশ্য সন্দিহান। সাবেক অলরাউন্ডারের মতে, কাজটা হবে খুবই কঠিন। কোহলিকে অবশ্য রেকর্ড গড়ার পথটা বাতলে দিয়েছেন পাঠান।
  • মাঞ্জরেকারের বিশ্বাস, দারুণ অধিনায়ক হবেন তামিম
    আধ ঘণ্টার আলোচনা দুজনের। তামিম ইকবালের সঙ্গে সেই সময়টুকু কাটিয়ে একটি স্থির সিদ্ধান্তে পৌঁছে গেছেন সঞ্জয় মাঞ্জরেকার। এই ধারাভাষ্যকার ও সাবেক ভারতীয় ব্যাটসম্যানের ভবিষ্যদ্বাণী, বাংলাদেশের নেতৃত্বে দারুণ করবেন তামিম ইকবাল।
  • কোহলিকে ভয় নেই তরুণ পাকিস্তানি পেসারের
    আন্তর্জাতিক ক্রিকেটে পথচলার শুরুতেই গতির ঝড় তুলে নজর কেড়েছেন নাসিম শাহ। এরই মধ্যে গড়েছেন দারুণ কিছু কীর্তি। পাকিস্তানের এই সময়ের পেস সেনসেশন এবার মুখিয়ে আছেন চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও দলটির অধিনায়ক বিরাট কোহলির বিপক্ষে খেলতে। সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান কোহলির প্রতি যথেষ্ট শ্রদ্ধা থাকলেও তাকে ভয় পান না বলে জানিয়েছেন তরুণ এই ফাস্ট বোলার।
  • আঙিনায় জায়গা ছিল না, তাই বুমরাহর ছোট্ট রান-আপ
    বোলিং রান-আপ ছোট, কিন্তু বলের গতি তীব্র। মাত্র কয়েক কদম দৌড়ে এসে যেভাবে গতির ঝড় তোলেন জাসপ্রিত বুমরাহ, ক্রিকেট বিশ্বের অনেকের কাছেই তা বড় বিস্ময়। সময়ের অন্যতম সেরা এই ফাস্ট বোলার এবার খোলাসা করলেন তার ছোট রান-আপের পেছনের ঘটনা।
  • টেন্ডুলকারের সবচেয়ে বড় গুণ বিনয়
    ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান শচিন টেন্ডুলকার। ব্যাট হাতে গড়েছেন অনেক রেকর্ড। পেয়েছেন ভক্তদের প্রবল সমর্থন, সিক্ত হয়েছেন ভালোবাসায়। এক সময়ের সতীর্থ ভিভিএস লক্ষ্মণ জানিয়েছেন, তবুও অহংকার, দম্ভ স্পর্শ করত না ভারতীয় ব্যাটিং কিংবদন্তিকে। সব সময় তার পা থাকত মাটিতেই।
  • অধিনায়ক কোহলিকে গড়ে তুলেছেন ধোনি
    মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে যখন দারুণ পারফর্ম করছিল দল, তখনই ভবিষ্যতে চোখ ছিল ভারতের। সহ-অধিনায়কের দায়িত্ব দেওয়া হয় বিরাট কোহলিকে। সম্ভাব্য উত্তরসূরীকে একটু একটু করে গড়ে তুলেছেন ধোনি। সেই দিনগুলি মনে করেই কোহলি বলছেন, ধোনির কাছ থেকে নেতৃত্বের অনেক কিছু শিখেছেন তিনি।
  • আজমলের দুসরা যেদিন গুঁড়িয়ে দিয়েছিলেন কোহলি
    বিশ্বসেরাদের কাতারে ওঠার পথে বিরাট কোহলিকে এগিয়ে দিয়েছিল ২০১২ এশিয়া কাপের একটি ইনিংস। ১৪৮ বলে ১৮৩ রানের স্মরণীয় এক ইনিংস খেলে ভারতকে জিতিয়েছিলেন পাকিস্তানের বিপক্ষে। সেদিন অদ্ভূত এক কৌশল নিয়ে সাঈদ আজমলকে তুলোধুনা করে দিয়েছিলেন কোহলি। পেছন ফিরে তাকিয়ে সেই গল্প শোনালেন এখনকার ভারতীয় অধিনায়ক।
  • ‘ধোনির জন্য ২০১১ বিশ্বকাপ ফাইনালে দুইবার টস হয়েছিল’
    এক ম্যাচে দুইবার টস, তাও আবার বিশ্বকাপ ফাইনালে! অবাক করা ঘটনাটিই ঘটিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। ২০১১ বিশ্বকাপের শিরোপা নির্ধারণী ম্যাচে ভারতীয় সাবেক অধিনায়কের কথায় দুইবার টসের জন্য রাজি হয়েছিলেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা।
  • ‘আগামী বছরও বিশ্বকাপ খেলতে পারে ধোনি’
    মহেন্দ্র সিং ধোনি ক্রিকেট মাঠের বাইরে আছেন অনেক দিন। তবে ক্রিকেট আঙিনায় থেমে নেই তাকে নিয়ে আলোচনা। সেই আলোচনার বেশিরভাগ জুড়েই আছে তার অবসর। বিশেষজ্ঞদের নানা মত তো চলছেই, সবশেষ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে তার অবসরের খবর। তবে সেটি উড়িয়ে দিয়ে ধোনির শৈশবের কোচ কেশব  ব্যানার্জি বলছেন, এমনকি আগামী বছরও বিশ্বকাপ খেলতে পারেন ধোনি।
  • মাঠ থেকে দেখা: শততম ওয়ানডের জনসমুদ্রে ভারত-বধ
    ৪৫ হাজার দর্শকে ঠাসা গ্যালারি যেন টগবগ করে ফুটছিল উত্তেজনায়। শেষ জুটিতে ভারত এগিয়ে যাচ্ছিল জয়ের দিকে। গ্যালারিতে তখন অনিশ্চয়তার ঢেউ। মাঠে বসেই প্রবল উৎকণ্ঠায় ছিলেন মোহাম্মদ খাইরুল আমিন। দেশের মাটিতে অধরা জয়ের দেখা মিলবে? নাকি ফিরতে হবে স্বপ্ন ভাঙার যন্ত্রণা নিয়ে! অবশেষে আফতাব আহমেদের দুর্দান্ত এক থ্রোয়ে রুদ্ধশ্বাস অপেক্ষার অবসান। বঙ্গবন্ধু স্টেডিয়ামের জনসমুদ্রে বয়ে গেল যেন উল্লাসের সুনামী। যে এক অবিশ্বাস্য ক্ষণ!
  • পার্থে খেলবে আফগানিস্তান, চূড়ান্ত কোহলিদের সফর সূচিও
    করোনাভাইরাস পরিস্থিতির অনিশ্চয়তার মধ্যেও আগামী অস্ট্রেলিয়ান গ্রীষ্মে ক্রিকেট মাঠে ফেরার সম্ভাবনা প্রবল হয়েছে আরও। ভারতের বিপক্ষে সিরিজের তো বটেই, আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের সূচিও চূড়ান্ত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।
  • চল্লিশেও ভারতের হয়ে খেলতে চান হরভজন
    এই জুলাইয়ের শুরুতেই বয়স চল্লিশ পূর্ণ করবেন হরভজন সিং। সবশেষ আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পেয়েছেন চার বছর আগে। তবু ভারতের হয়ে মাঠে নামার ইচ্ছে তার মরে যায়নি। এই অফ স্পিনারের বিশ্বাস, টি-টোয়েন্টিতে দেশের হয়ে খেলতে তিনি ফিট। মানসিকভাবেও প্রস্তুত।
  • সৌরভকে তিন বছর দায়িত্বে রাখতে কোর্টে ভারতীয় বোর্ড
    আইসিসির ভবিষ্যৎ চেয়ারম্যান হিসেবে সৌরভ গাঙ্গুলির সম্ভাবনা নিয়ে কিছুদিন ধরেই আলোচনা চলছে ক্রিকেট বিশ্বে। তবে সৌরভ নিজে আপাতত তাকিয়ে নিজ দেশের বোর্ডে। তিন বছরের পূর্ণ মেয়াদে তাকে সভাপতি রেখে দেওয়ার উদ্যোগ নিয়েছে বিসিসিআই। ভারতীয় বোর্ড এজন্য দ্বারস্থ হয়েছে সুপ্রিম কোর্টের।
  • আইপিএলের জন্য বিশ্বকাপ পেছাতে ‘বলবে না’ ভারত
    আইপিএল আয়োজন করতেই নাকি টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে দিতে চাপ দিচ্ছে ভারত, এমন খবর গত কিছুদিনে সংবাদমাধ্যমে উঠে এসেছে বারবার। তবে সেটিকে গুজব বলে উড়িয়ে দিল ভারতের ক্রিকেট বোর্ড-বিসিসিআই। বোর্ডের এক ঊর্ধ্বতন কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, বিশ্বকাপ পিছিয়ে দেওয়ার জন্য তারা কোনোরকম চাপ প্রয়োগ করবে না।
  • কোহলিদের অস্ট্রেলিয়া সফরের সম্ভাবনা ‘১০-এ ৯’
    ভারতীয় ক্রিকেট দলের অস্ট্রেলিয়া সফরের সম্ভাবনা জোরালো হয়েছে আরও। ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী কেভিন রবার্টস বলছেন, শতভাগ নিশ্চিত না হলেও এই সিরিজ হওয়ার সম্ভাবনা এখন শতভাগের কাছাকাছিই। এমনকি ভারতের বিপক্ষে সিরিজের আগে সেপ্টেম্বরে ইংল্যান্ড সফরেও যেতে পারে অস্ট্রেলিয়া।
  • ধোনির বুদ্ধিতে ‘টাইব্রেকার’ জিতেছিল ভারত
    ক্রিকেট ম্যাচের স্কোরলাইন ইতিহাসে একবারই হয়েছিল ফুটবলের মতো, ‘ভারত ৩-০ পাকিস্তান!’ ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ম্যাচ টাই হওয়ার পর ‘টাইব্রেকার’ জিতেছিল ভারত। টাই ম্যাচে জয়-পরাজয় বের করার সেই পদ্ধতির অফিসিয়াল নাম ছিল ‘বোল-আউট।’ প্রায় ১৩ বছর পর সেই ভারতীয় দলের একজন, রবিন উথাপা জানালেন, মহেন্দ্র সিং ধোনির দারুণ এক বুদ্ধিতে তারা জিতেছিল সেই টাইব্রেকার।
  • কোহলির সঙ্গে তুলনায় আপত্তি বাবরের
    অনেকের চোখে সময়ের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। ছুটছেন সর্বকালের সেরাদের একজন হওয়ার দিকে। অন্যদিকে, পাঁচ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে নিজেকে বর্তমানের অন্যতম সফল ব্যাটসম্যান হিসেবে প্রতিষ্ঠিত করেছেন বাবর আজম। এই দুই তারকাকে নিয়ে চলছে তুলনা, বিস্তর আলোচনা। পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক বিষয়টি একেবারেই মানতে পারছেন না।
  • গাওয়ারের চোখে আইসিসির ভবিষ্যৎ প্রধান গাঙ্গুলি
    দল পরিচালনায় ছিলেন দুর্দান্ত, বদলে দিয়েছিলেন মানসিকতা। বিসিসিআই প্রধানের দায়িত্বও সামলাচ্ছেন দৃঢ় হাতে। দক্ষ প্রশাসকের সব গুণই আছে সৌরভ গাঙ্গুলির। ভারতের সাবেক অধিনায়কের রাজনৈতিক দক্ষতাও চোখে পড়েছে ডেভিড গাওয়ারের। সাবেক ইংলিশ অধিনায়ক আইসিসির ভবিষ্যৎ প্রধান হিসেবে দেখছেন গাঙ্গুলিকে।
  • অস্ট্রেলিয়া সফরে পাঁচ টেস্ট সম্ভব নয়: গাঙ্গুলি
    সিরিজে বাড়তি একটি টেস্ট খেলতে অস্ট্রেলিয়ার দেওয়া প্রস্তাব ফিরিয়ে দিয়েছে ভারত। বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলি জানিয়েছেন, পাঁচ টেস্টের সিরিজ হলে সফরটি অনেক লম্বা হয়ে যাবে।
  • আইপিএল না হলে ভারতের ক্ষতি ৪ হাজার কোটি রুপি
    সময় যত গড়াচ্ছে, আইপিএল নিয়ে অনিশ্চয়তাও তত বাড়ছে। আর বাড়ছে বিসিসিআই কর্মকর্তাদের চিন্তা। সম্ভাব্য ক্ষতির অঙ্কটা এত বড় যে দুর্ভাবনার কারণ আছে বটে! এবার আইপিএল না হলে চার হাজার কোটি রুপি রাজস্ব হারানোর শঙ্কা করছে ভারতের ক্রিকেট বোর্ড।
  • ডি ভিলিয়ার্সের প্রিয় বন্ধু কোহলি
    আইপিএলে সেই ২০১১ আসর থেকে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে একসঙ্গে খেলে আসছেন দুজন। দীর্ঘ পথচলায় ঘনিষ্ঠতা বেড়েছে মাঠের বাইরেও। এবি ডি ভিলিয়ার্স জানালেন, ক্রিকেটে তার সবচেয়ে কাছের বন্ধুদের একজন বিরাট কোহলি। ক্রিকেটের বাইরেও জীবনের সবকিছু নিয়ে নিয়মিত কথা হয় দুজনের।
  • অস্ট্রেলিয়াকে চূড়ায় দেখে চটেছেন গম্ভির
    যে দল দেশের বাইরে জিততে পারে না, তারা কীভাবে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠে? এই প্রশ্ন গৌতম গম্ভিরের। অস্ট্রেলিয়াকে টেস্ট র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে দেখে প্রচণ্ড বিরক্ত সাবেক ভারতীয় ওপেনার। তার মতে, বিশ্বের এক নম্বর টেস্ট দল ভারত।  
  • ভারতীয়দের আইপিএলের বাইরে দেখতে চান রায়না
    বোর্ডের চুক্তিতে নেই, আইপিএলেও নিয়মিত সুযোগ মেলে না। এমন ক্রিকেটারের সংখ্যা ভারতে কম নয়। দেশের বাইরের লিগে খেলার অনুমতিও তাদের নেই। এক যুগ ধরে চলে আসা এই অবস্থার অবসান চান সুরেস রায়না। ভারতীয় ব্যাটসম্যানের দাবি, আইপিএল ছাড়াও অন্যান্য লিগে ভারতীয়দের খেলতে দেওয়া হোক।
  • রোহিতের চোখে ধাওয়ান যে কারণে ‘ইডিয়ট’
    গত কয়েক বছর ধরে সীমিত ওভারের ক্রিকেটে বিশ্বের অন্যতম সফল উদ্বোধনী জুটি রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। ওয়ানডে ইতিহাসেই শুরুর জুটিতে তাদের চেয়ে বেশি রান আছে আর কেবল তিনটি জুটির। কেমন ছিল দুজনের এই সফল পথচলার শুরুর পদক্ষেপ?  রোহিত সেই গল্প শুনিয়েছেন ধাওয়ানের আরেক সফল জুটির সঙ্গী ডেভিড ওয়ার্নারকে।
  • যেদিন ব্যাট হাতে রুবেলের দিকে তেড়ে গিয়েছিলেন কোহলি
    ক্রিকেটে দলীয় লড়াইয়ে থাকে কত ব্যক্তিগত দ্বৈরথ। যেমনটা বাংলাদেশের রুবেল হোসেন ও ভারতের বিরাট কোহলির মধ্যে। মাঠে দুজন মুখোমুখি হলে তাদের শরীরী ভাষাই সেটি বলে দেয়। কীভাবে শুরু হয়েছিল এই লড়াই? রুবেল জানালেন পেছনের ইতিহাস।
  • ক্রিকেটের সৌন্দর্য হারানোর শঙ্কা কোহলির
    দর্শকে ঠাসা গ্যালারি, সমর্থকদের উচ্চস্বরে চিৎকার-সাধারণত এমন স্টেডিয়ামে খেলতে অভ্যস্ত বিরাট কোহলি। সেখানে হুট করে দর্শকশূন্য মাঠে খেলার কথা যেন ভাবতেই পারছেন না তিনি। করোনাভাইরাসের জন্য শঙ্কা জেগেছে তেমনই। ভারত অধিনায়কের শঙ্কা এতে ক্রিকেট হারাতে পারে সৌন্দর্য। ম্যাচ হয়ে যেতে পারে নিরুত্তাপ।
  • অস্ট্রেলিয়ায় কোয়ারেন্টিনে থাকতে ‘প্রস্তুত’ কোহলিরা
    সিরিজ আয়োজনের জন্য অস্ট্রেলিয়ার মরিয়াভাব বুঝতে পারছে ভারত। দক্ষিণ এশিয়ার দেশটির ক্রিকেট বোর্ডও দিয়েছে নিজেদের সর্বোচ্চটুকু করার প্রতিশ্রুতি। বিসিসিআইয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, প্রয়োজনে সফরে গিয়ে দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকতে প্রস্তুত বিরাট কোহলির দল।
  • ব্যাটিংয়ে নামলেই বেড়ে যায় ধোনির হৃদস্পন্দন
    ম্যাচের খুব কঠিন পরিস্থিতিতে মেজাজ ধরে রাখার জন্য পরিচিত মহেন্দ্র সিং ধোনি। প্রবল চাপের সময়ও বরফ শীতল মানসিকতার জন্য তাকে বলা হয় ‘ক্যাপ্টেন কুল।’ তবে অন্য সবার মত তিনিও চাপ অনুভব করেন। যেমন ব্যাটিংয়ের শুরুতে। সাবেক ভারতীয় অধিনায়কের সহজ স্বীকারোক্তি, ব্যাটিংয়ের শুরুতে তার হৃদস্পন্দন বেড়ে যায়, ম্যাচের কঠিন সময়ে অনুভব করেন চাপ।
  • ওয়ার্নারের দৃষ্টিতে স্মিথ-কোহলি
    ক্রিকেটের প্রায় শুরু থেকেই ব্যাটসম্যানদের মধ্যে তুলনা চলে আসছে। এর ধারাবাহিকতায় আলোচনার কেন্দ্রে বিরাট কোহলি ও স্টিভেন স্মিথের দ্বৈরথ। টেস্ট ব্যাটসম্যানের র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থান নিয়ে তাদের চলে জমজমাট লড়াই। এই দুই ব্যাটসম্যানের লড়াইয়ে কাউকে এগিয়ে রাখছেন না ডেভিড ওয়ার্নার।   
  • রোহিতের ঘুম কেড়ে নিয়েছিলেন লি
    ব্রেট লি ছিলেন যেন এক বিভীষিকা। গতি দিয়ে কাঁপন ধরিয়ে দিতেন ব্যাটসম্যানের মনে। কারো কারো রাতের ঘুমও কেড়ে নিতেন। যেমন হয়েছিল রোহিত শর্মার ক্ষেত্রে। ভারতীয় এই ওপেনার নাকি লির মুখোমুখি হতে হবে ভেবে রাতে ঘুমাতেই পারতেন না।
  • তিনবার আত্মহত্যার কথা ভেবেছিলেন শামি
    একের পর এক চোটের থাবা সঙ্গে পারিবারিক অশান্তি। জীবনের প্রতি বিষিয়ে উঠেছিল মন। সব মিলিয়ে হাল ছেড়ে দিয়ে তিনবার আত্মহত্যার কথা ভেবেছিলেন মোহাম্মদ শামি।
  • রাত ২টায় বাসে চেপে অনুশীলনে যেতেন পান্ত
    জাতীয় দলের জার্সি গায়ে চাপাতে প্রায় সব ক্রিকেটারকেই পার হতে হয় প্রতিবন্ধকতায় ভরা পথ। অনেক ঘাম ছুটিয়ে ছুটতে হয় স্বপ্নের পানে। অনেকেরই থাকে লড়াই-সংগ্রামের অনেক গল্প। রিশাভ পান্ত যেমন শোনালেন তার জীবনের একটি গল্প। একসময় রাত ২টায় বাসে চেপে ৬ ঘণ্টার ভ্রমণে অনুশীলনে যেতেন ভারতীয় কিপার-ব্যাটসম্যান।
  • ধোনির জায়গায় কিপিং, ভয়ে থাকেন রাহুল
    উইকেটের সামনে-পেছনে নিজেকে এমন উচ্চতায় নিয়ে গেছেন মহেন্দ্র সিং ধোনি, তার জায়গায় খেলতে গেলে যে কারোরই স্নায়ু চাপে ভোগা স্বাভাবিক। এই অভিজ্ঞতা এরই মধ্যে হয়ে গেছে লোকেশ রাহুলের। ২৮ বছর বয়সী এই কিপার-ব্যাটসম্যান জানালেন, উইকেটের পেছনে দাঁড়ালে দর্শকদের চাপ ভড়কে দেয় তাকে। ভয়ে থাকেন কিপিংয়ের সময়।
  • অশ্বিনের লড়াই নিজের সঙ্গেই
    গত কয়েক বছর ধরে টেস্টে ভারতের সেরা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। দেশের মাটিতে তাকে ছাড়া টেস্ট খেলার কথা ভাবতেই পারে না ভারত। কিন্তু বিদেশে, বিশেষ করে উপমহাদেশের বাইরে খেলা হলে পাল্টে যায় দৃশ্যপট। তখন একাদশে জায়গা পেতে সংগ্রাম করতে হয় অশ্বিনকে। প্রতিপক্ষ, কন্ডিশন অনেক কিছুর সঙ্গেই লড়াই করতে হয়। তবে দিন শেষে এই অফ স্পিনারের কাছে আসল লড়াইটা নিজের সঙ্গেই।
  • অ্যাকশনের কারণে বুমরাহকে নিয়ে সংশয় ছিল অনেকের
    সময়ের সেরা পেসারদের একজন জাসপ্রিত বুমরাহ। সব সংস্করণেই দলের তিনি বড় সম্পদ। দুর্দান্ত স্কিল দিয়ে ভারতীয় পেসার কার্যকর ক্রিকেট দুনিয়ার সব প্রান্তে। অথচ অনেকেই তাকে বলেছিলেন, জাতীয় দলে খেলা তো বহুদূর, রঞ্জি ট্রফিতে একটি-দুটি ম্যাচে শেষ হবে তার ক্যারিয়ার। মূল কারণ, বোলিং অ্যাকশন!
  • ‘টেস্টে পুজারাকে বল করা সবচেয়ে কঠিন’
    টেস্ট ক্রিকেটে চেতেশ্বর পুজারার বিপক্ষে বল করা সবচেয়ে কঠিন বলে মনে করেন অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। অতীত অভিজ্ঞতা থেকেই এমনটা জানালেন আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষ এই বোলার।
  • টেন্ডুলকার ভেবেছিলেন, অভিষেক ম্যাচই তার শেষ
    দুই যুগের ক্যারিয়ারে খেলেছেন দুইশ টেস্ট। টেস্ট ও ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ রান সংগ্রাহক। একমাত্র ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে করেছেন সেঞ্চুরির সেঞ্চুরি। আরও কত সব রেকর্ডে সমৃদ্ধ শচিন টেন্ডুলকারের ক্যারিয়ার। অথচ অভিষেক টেস্টের সময় তিনি নিজেই ভেবেছিলেন, এই শেষ। আর কোনো ম্যাচ খেলার সুযোগ আসবে না!
  • ফ্লিন্টফের স্লেজিংয়ে খেপে গিয়ে যুবরাজের ছয় ছক্কা
    স্লেজিং করেছিলেন অ্যান্ড্রু ফ্লিন্টফ, খেসারত দিতে হয়েছিল স্টুয়ার্ট ব্রডকে! প্রায় এক যুগ আগের দিনটিতে পেছন ফিরে তাকিয়ে যুবরাজ সিং তুলে আনলেন সেই স্মৃতিই। ফ্লিন্টফের স্লেজিং তাতিয়ে দিয়েছিল যুবরাজকে। মুখে জবাব দেওয়ার পর চাইছিলেন ব্যাটেও কড়া জবাব দিতে। সামনে পেয়েছিলেন ব্রডকে। এই পেসারের ওভারেই ভারতীয় ব্যাটসম্যান মেরেছিলেন ছয় ছক্কা।
  • যে কারণে টেন্ডুলকারকে স্লেজিং করেননি লি
    মাঠে সবসময়ই অস্ট্রেলিয়া দলের গুরুত্বপূর্ণ ক্রিকেট অনুষঙ্গ স্লেজিং। কথার লড়াইকে তারা ক্রিকেট স্কিলের অংশ হিসেবেই নিয়ে থাকে। মাঠে তাদের শরীরী ভাষা আর কথায় থাকে বারুদের ঝাঁজ। তবে সবার ক্ষেত্রে তো একই দাওয়া কাজে লাগে না। শচিন টেন্ডুলকারকে যেমন স্লেজিং করার ক্ষেত্রে খুব সতর্ক ছিল তারা। সেটির কারণ জানালেন অস্ট্রেলিয়ার সাবেক গতি তারকা ব্রেট লি।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপ পেছাতে বলছে ভারত
    পয়েন্ট তালিকার শীর্ষে ভারতের অবস্থান বেশ সংহত। ফাইনালের পথেও অনেকটা এগিয়ে তারা। তবে করোনাভাইরাস পরিস্থিতিতে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ পিছিয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আর কোনো দেশ অবশ্য এখনই তাতে সায় দেয়নি, জানিয়েছে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো।
  • জন্মদিন পালনের সময় এখন নয়: টেন্ডুলকার
    একসময় বলা হতো, ক্রিকেট ভারতে ধর্মের মত এবং শচিন টেন্ডুলকার সেই ধর্মের ইশ্বর। তার ক্রিকেট ক্যারিয়ার শেষেও তাকে ঘিরে আবেদন ও আবেগ কমেছে সামান্যই। তার জন্মদিনও তাই অনেকটা জাতীয় উৎসবের মতো। তবে এবার তিনি নিজেই পালন করবেন না জন্মদিন। জীবনের ইনিংসে তার ৪৭ পূর্ণ হলো শুক্রবার। জন্মদিনের প্রাক্কালে স্পোর্টস্টারকে দেওয়া সাক্ষাৎকারে এই কিংবদন্তি জানালেন, করোনাভাইরাসের এই সময়ে কোনো উদযাপন তিনি করবেন না। ক্রিকেট ইতিহাসের সফলতম ব্যাটসম্যান কথা বললেন প্রাসঙ্গিক আরও কিছু দিক নিয়ে।
  • অস্ট্রেলিয়ায় যেতে তর সইছে না রোহিতের
    করোনাভাইরাস আতঙ্কের দুনিয়ায় মাঠে ক্রিকেট ফিরবে কবে, জানা নেই কারও। তবে রোহিত শর্মার আর তর সইছে না। নিজের থমকে যাওয়া টেস্ট ক্যারিয়ারে নতুন করে দম দিয়েছেন কিছুদিন আগে। তাই অস্ট্রেলিয়া সফরের চ্যালেঞ্জে নিজেকে পরখ করতে মুখিয়ে আছেন ভারতীয় ব্যাটসম্যান।
  • বিশ্বকাপ আয়োজনে অদলবদলের প্রস্তাব গাভাস্কারের
    সময় যত গড়াচ্ছে, টি-টোয়েন্টি বিশ্বকাপের ভবিষ্যৎ নিয়ে শঙ্কাও বাড়ছে। যদিও অস্ট্রেলিয়া বলছে, টুর্নামেন্ট আয়োজনের সব ধরনের চেষ্টা করে যাবে তারা। কিন্তু বাস্তব সম্ভাবনা কেবল কমছেই। সুনিল গাভাস্কার অবশ্য একটি সম্ভাব্য সমাধান বাতলে দিয়েছেন। ভারতীয় কিংবদন্তির পরামর্শ, এবছরের বিশ্বকাপ ভারত আয়োজন করুক, আগামী বছর অস্ট্রেলিয়া।
  • যখন চিৎকার করে কেঁদেছিলেন কোহলি
    ব্যাটিং শৈলী আর দক্ষতায় তো বটেই, মানসিক দৃঢ়তার দিক থেকেও এখন ক্রিকেট বিশ্বে আদর্শ বিরাট কোহলি। অথচ একটা সময় ছিল, দলে সুযোগ না পেয়ে সারারাত কেঁদেছিলেন তিনি! অনলাইন সেশনে শিক্ষার্থীদের অনুপ্রেরণা জোগাতে নিজের জীবনের সেই গল্প বলেছেন ভারতীয় অধিনায়ক।
  • এখনও আমার রাগ দেখনি, কুলদীপকে বলেছিলেন ধোনি
    প্রচণ্ড চাপে শান্ত। টানটান মুহূর্তেও বরফ শীতল মাথায় নেন সিদ্ধান্ত। মাঠে বোলার-ফিল্ডারদের ওপর কখনও রাগতে দেখা যায় না মহেন্দ্র সিং ধোনিকে। তবে তিনিও মেজাজ হারান। সেই গল্প শুনিয়েছেন বাঁহাতি রিস্ট স্পিনার কুলদীপ যাদব।
  • সুবিধাবঞ্চিত শিশুদের পাশে দাঁড়াতে রাহুলের উদ্যোগ
    দেশের হয়ে প্রথম বিশ্বকাপ, তাই এর সবকিছুই বিশেষ মূল্য বহন করে লোকেশ রাহুলের কাছে। তবে করোনাভাইরাসের এই সঙ্কটময় সময়ে লড়াইটা যখন জীবন বাঁচানোর, তখন অমূল্য জিনিসগুলো হাতিয়ার হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছেন ভারতীয় এই কিপার-ব্যাটসম্যান। সুবিধাবঞ্চিত শিশুদের সাহায্যার্থে নিলামে তুললেন গত বিশ্বকাপে ব্যবহার করা তার ক্রিকেটীয় কিছু সরঞ্জাম।
  • গাভাস্কার-শোয়েবের কথার দ্বৈরথ চলছে
    একজন সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান, টেকনিক যার ছিল অসাধারণ। আরেকজন সর্বকালের অন্যতম গতিময় ফাস্ট বোলার। ২২ গজে অবশ্য কখনও মুখোমুখি হননি সুনিল গাভাস্কার ও শোয়েব আখতার। তবে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের দুই যুগের দুই তারকার কথার দ্বৈরথ জমে উঠেছে বেশ।
  • যুবরাজ ছিলেন ‘গেটওয়ে অব ইন্ডিয়া!’
    অভিষেক টুর্নামেন্টে ব্যাটিং-বোলিংয়ের পাশাপাশি দুর্দান্ত ফিল্ডিং দিয়েও নজর কেড়েছিলেন যুবরাজ সিং। ২০০০ সালের সেই আইসিসি নক আউট বিশ্বকাপ থেকে শুরু করে লম্বা সময় যুবরাজ শুধু ভারতীয় দলের নয়, ছিলেন বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ফিল্ডার। অথচ বাজে ফিল্ডিংয়ের জন্য একসময় তাকে নাম দেওয়া হয়েছিল ‘গেটওয়ে অব ইন্ডিয়া!’
  • ধোনিকে যে কারণে সেরা বলছেন পিটারসেন
    মহেন্দ্র সিং ধোনির নেতৃত্ব গুণ নিয়ে চর্চা কম হয়নি। তবে তিনিই কি সর্বকালের সেরা? এটির বিপক্ষে যাওয়ার মতো খুব বেশি যুক্তি পাচ্ছেন না কেভিন পিটারসেন। প্রত্যাশার যে ভার ধোনিকে বয়ে নিতে হয়েছে, সেখানেই অধিনায়ক ধোনির তুলনীয় কাউকে দেখছেন না সাবেক ইংলিশ ব্যাটসম্যান।
  • ভারতকে পয়েন্ট দেওয়ার সিদ্ধান্তে হতাশ পাকিস্তান
    নারী চ্যাম্পিয়নশিপের অংশ ভারত-পাকিস্তান সিরিজ বাতিল হওয়ায় দুই দলকে পয়েন্ট ভাগ করে দেয় আইসিসি। বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার এই সিদ্ধান্তে হতাশ পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান এহসান মানি।