• গেইল স্মার্ট ক্রিকেটার: টেন্ডুলকার
    ক্রিস গেইলকে স্রেফ বিধ্বংসী ব্যাটসম্যান হিসেবে দেখেন না শচিন টেন্ডুলকার। তার মতে, ক্যারিবিয়ান এই ওপেনারও খেলেন মাথা খাটিয়ে। প্রতিপক্ষের বোলার বুঝে গেইলের ইনিংস সাজানোর প্রক্রিয়ায় মুগ্ধ ভারতীয় ব্যাটিং কিংবদন্তি। তার চোখে গেইল বেশ স্মার্ট একজন ক্রিকেটার।
  • কপিলের হার্টে সফল অস্ত্রোপচার
    হার্টের সমস্যায় অস্ত্রোপচার করাতে হয়েছে কপিল দেবকে। ভারতের কিংবদন্তি অলরাউন্ডার বর্তমানে আগের চেয়ে সুস্থ আছেন।
  • অস্ট্রেলিয়ায় কোয়ারেন্টিনে কোহলিদের অনুশীলন সুবিধা
    ভারতের সফর নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার দেওয়া কোয়ারেন্টিন প্রোটোকলের প্রস্তাব অনুমোদন দিয়েছে নিউ সাউথ ওয়েলস রাজ্য সরকার। সফরকারী দল ও সংযুক্ত আরব আমিরাতে আইপিএল খেলে ফেরা অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা সিডনিতে কোয়ারেন্টিনের সময় অনুশীলন সুবিধা পাবেন।
  • কলকাতার মন্থর ব্যাটিংয়ে রেকর্ড বইয়ে ওলট-পালট
    কলকাতা নাইট রাইডার্সের মন্থর ব্যাটিং মাঠে উত্তাপ ছড়াল না এক বিন্দুও। কিন্তু রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষে তাদের ইনিংসে লেখা হলো বেশ কিছু নতুন রেকর্ড।
  • টানা দুই সেঞ্চুরিতে ধাওয়ানের অনন্য কীর্তি
    ১৩ বছরের টি-টোয়েন্টি ক্যারিয়ারে ২৬৭ ম্যাচে কোনো সেঞ্চুরি ছিল না তার। সেই শিখর ধাওয়ান পরের দুই ম্যাচে করলেন দুই সেঞ্চুরি! প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে এমন কীর্তি গড়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • ভারতের মানায় পাকিস্তান সফরে নেই জিম্বাবুয়ে কোচ
    পাকিস্তান সফরে দলের সঙ্গে যেতে পারেননি জিম্বাবুয়ের প্রধান কোচ লালচাঁদ রাজপুত। ভারতের সাবেক এই ক্রিকেটারকে আগামী সিরিজ থেকে অব্যাহতি দিতে জিম্বাবুয়ে ক্রিকেটকে অনুরোধ করেছে দেশটির ভারতীয় দূতাবাস।
  • আইসিসির কাছে ভারতের ভিসার নিশ্চয়তা চায় পাকিস্তান
    দুই দেশের এখন যা সম্পর্ক, তাতে ক্রিকেটারদের ভারতের ভিসা পাওয়া নিয়ে উদ্ধিগ্ন পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণের জন্য ভিসার ব্যাপারে আইসিসির কাছ থেকে নিশ্চয়তা চেয়েছে তারা। পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান জানিয়েছেন, এর জন্য সময় বেঁধে দেওয়া হয়েছে আগামী ডিসেম্বর-জানুয়ারি পর্যন্ত।
  • কোহলির রেকর্ড ভাঙলেন ওয়ার্নার
    আইপিএলে নিয়মিত পারফরমারদের একজন ডেভিড ওয়ার্নার গড়েছেন দারুণ এক কীর্তি। সবচেয়ে কম ইনিংসে পাঁচ হাজার রানের মাইলফলক ছুঁয়ে ভেঙেছেন বিরাট কোহলির রেকর্ড।
  • শোয়েবের রেকর্ড ভাঙতে চান নরকিয়া
    আইপিএলে সবচেয়ে দ্রুতগতির বলের রেকর্ড গড়া আনরিক নরকিয়ার নজর এখন আরও উঁচুতে। দিল্লি ক্যাপিটালসের এই পেসার ক্রিকেট ইতিহাসের সবচেয়ে দ্রুতগতির বলটি করতে চান। ভাঙতে চান শোয়েব আখতারের রেকর্ড।
  • বুমরাহর উন্নতি করার তাড়নায় মুগ্ধ বন্ড
    একজন পেসারের মধ্য যে গুণগুলো দেখতে চান শেন বন্ড, এর সবই আছে জাসপ্রিত বুমরাহর মাঝে। মুম্বাই ইন্ডিয়ান্সের বোলিং কোচকে এসবের মধ্যে সবচেয়ে বেশি মুগ্ধ করেছে, এই পেসারের শেখার তাড়না। নিজেকে ছাপিয়ে যাওয়ার মানসিকতা।
  • কলকাতার নতুন অধিনায়ক মর্গ্যান
    কলকাতা নাইট রাইডার্সের অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন দীনেশ কার্তিক। আইপিএলের চলতি আসরের বাকি অংশে দলটিকে নেতৃত্ব দিবেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক ওয়েন মর্গ্যান।
  • গুয়ার্দিওলার সঙ্গে আড্ডায় কোহলি
    ক্রিকেট নিয়ে খুব একটা জানাশোনা নেই সময়ের সেরা ফুটবল কোচদের একজন পেপ গুয়ার্দিওলার। তাই বলে বিরাট কোহলির সঙ্গে কম জমেনি তার আড্ডা।
  • ২০০ ছুঁয়ে কোহলি বললেন ‘অবিশ্বাস্য’
    ব্যাট হাতে অনেক রেকর্ড গড়েছেন। এবার ব্যাটিংয়ের বাইরে অনন্য এক কীর্তি গড়লেন বিরাট কোহলি। প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে স্পর্শ করলেন কোনো এক দলের হয়ে দুইশ ম্যাচ খেলার মাইলফলক।
  • ওয়াইড, নো-বলেও রিভিউ চান কোহলি
    আউটের সিদ্ধান্তের ক্ষেত্রে রিভিউ নিতে পারেন অধিনায়কেরা। অন্য কিছুতে কেন নয়? এই প্রশ্ন তুলে বিরাট কোহলির চাওয়া, ওয়াইড ও নো-বেলের ক্ষেত্রেও রিভিউ নেওয়ার সুযোগ দেওয়া হোক।
  • ধোনির চিৎকারে ওয়াইড দিলেন না আম্পায়ার!
    অফ স্টাম্পের অনেকটা বাইরের বল। দুই হাত তুলে ওয়াইডের সঙ্কেত দিতে উদ্যত আম্পায়ার। উইকেটের পেছন থেকে চিৎকার  করে ও শরীরী ভাষায় আপত্তি জানালেন মহেন্দ্র সিং ধোনি। আম্পায়ার পল রাইফেলও হাত নামিয়ে ফেললেন। ওয়াইড নয়! আইপিএলের ম্যাচে এই কাণ্ড নিয়ে বিতর্ক চলছে তুমুল।
  • ‘নারাইনকে হারানো কলকাতার জন্য বড় ক্ষতি নয়’
    ব্যাট হাতে পুরোপুরি ব্যর্থ, বোলিংয়ে ভালো কিছু করতে পারেননি। এর উপর আবার প্রশ্নবিদ্ধ হয়েছে সুনিল নারাইনের বোলিং অ্যাকশন। নিষিদ্ধ হওয়ার ঝুঁকিতে তাকে সবশেষ ম্যাচে খেলায়নি কলকাতা নাইট রাইডার্স। কেভিন পিটারসেন অবশ্য ক্যারিবিয়ান এই স্পিন বোলিং অলরাউন্ডারের অনুপস্থিতিতে দলটির খুব বেশি ক্ষতি দেখছেন না।
  • বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ হওয়ায় অবাক নারাইন ও কলকাতা
    শেষবার আইপিএলে বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ হওয়ার পর থেকে ৬০-এর ওপর ম্যাচ খেলে ফেলেছেন সুনিল নারাইন। চলতি আসরে ষষ্ঠ ম্যাচ খেলার সময় আবারও প্রশ্ন তোলা হলো তার অ্যাকশন নিয়ে। দীর্ঘ পাঁচ বছর পর হুট করে তাকে সতর্ক করাদের তালিকাতে রাখায় অবাক কলকাতা নাইট রাইডার্স। বিস্মিত নারাইন নিজেও।
  • বুমরাহর সুপার ওভারের পর ‘সুপার’ কোহলি
    এবারের আইপিএলের শুরুটা বেশ বাজে ছিল বিরাট কোহলির। যেন খুঁজে ফিরছিলেন নিজেকে। অনুশীলনে কিংবা ম্যাচে, ব্যাটিং করে পাচ্ছিলেন না স্বস্তি। এখন অবশ্য চেনা রূপে ফিরেছেন সময়ের সেরা এই ব্যাটসম্যান। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ক জানিয়েছেন, জাসপ্রিত বুমরাহর বিপক্ষে খেলা সুপার ওভার তাকে ফিরিয়েছে কক্ষপথে।
  • ফিঞ্চকে ‘মানকাড’ আউট করুক অশ্বিন, চেয়েছিলেন পন্টিং!
    আগে থেকেই মানকাডিংয়ের বিপক্ষে রিকি পন্টিং। আইপিএল শুরুর আগে রবিচন্দ্রন অশ্বিনকে এই আউট করতে মানাও করেছিলেন দিল্লি ক্যাপিটালস কোচ। তাই হয়তো সুযোগ পেয়েও অ্যারন ফিঞ্চকে আউট না করে সতর্ক করে দেন ভারতীয় অফ স্পিনার। তবে সেই ম্যাচে পন্টিংই নাকি চেয়েছিলেন, ফিঞ্চকে মানকাড আউট করুক অশ্বিন!
  • কিপিংয়ে রাহুলকে চান না লারা
    লোকেশ রাহুলের ব্যাটিংয়ে মুগ্ধ ব্রায়ান লারা। ক্যারিবিয়ান কিংবদন্তির মতে, এমন একজন ব্যাটসম্যানকে বাড়তি চাপ থেকে মুক্ত রাখা উচিত। তাই ভারতীয় দলে রাহুলকে কিপার নয়, বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে দেখতে চান তিনি। উইকেটের পেছনের দায়িত্বে তার পছন্দ রিশাব পান্ত।
  • মানকাড আউট নিয়ে অশ্বিনের ‘প্রথম ও শেষ’ হুঁশিয়ারি
    মানকাড আউট করতে কখনোই দ্বিধা করেন না রবিচন্দ্রন অশ্বিন। মাঠের বাইরেও এই আউটের পক্ষে বরাবরই সোচ্চার তিনি। সেই তিনিই কিনা এবার মানকাড না করে বাঁচিয়ে দিলেন অ্যারন ফিঞ্চকে! তবে এটাকে তার ভাবনায় পরিবর্তন ভাবার সুযোগ নেই, জানিয়ে দিলেন অশ্বিন নিজেই। ম্যাচ শেষে এই স্পিনার বলেছেন, এটিই তার এ বছরের প্রথম ও শেষ সতর্কবার্তা।
  • আইপিএলে ফিক্সিংয়ের প্রস্তাব, তদন্ত শুরু
    আইপিএলের চলতি আসরে ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছেন এক ক্রিকেটার। অভিযোগ পাওয়ার পর তদন্তে নেমেছে বিসিসিআইয়ের দুর্নীতি বিরোধী ইউনিট (এসিইউ)।
  • ‘গলা শুকিয়ে যাচ্ছিল’ ধোনির
    সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে শেষ দুই ওভারে বারবার বিরতি নিতে হচ্ছিল মহেন্দ্র সিং ধোনির জন্য। ৭ রানে হেরে যাওয়ার পর চেন্নাই সুপার কিংস অধিনায়ক দিলেন এর অদ্ভূত ব্যাখ্যা। তার নাকি গলা শুকিয়ে যাচ্ছিল! 
  • দিল্লি অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা
    সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ম্যাচে হারের হতাশা তো আছেই, সঙ্গে জরিমানাও গুনতে হচ্ছে দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক শ্রেয়াস আইয়ারকে। মন্থর ওভার রেটের কারণে তাকে ১২ লাখ রুপি জরিমানা করা হয়েছে।
  • কোহলির ‘এক কথায়’ স্যামসনের ভাবনায় বদল
    আইপিএলে বরাবরই দারুণ পারফরমার সাঞ্জু স্যামসন। এবারের আসরও শুরু করেছেন দুর্দান্তভাবে। তার এমন পারফরম্যান্সের পেছনে কঠোর পরিশ্রমের সঙ্গে রয়েছে বিরাট কোহলির অবদান। রাজস্থান রয়্যালসের এই কিপার ব্যাটসম্যানের অকপট স্বীকারোক্তি, ভারতীয় অধিনায়কের এক কথাই বদলে দিয়েছে ক্রিকেটের প্রতি তার দৃষ্টিভঙ্গি।
  • ‘৫০০ ম্যাচ খেলেছি, যাকে ইচ্ছা সাহায্য করতে পারি’
    এখন সৌরভ গাঙ্গুলির পরিচয় ভারতের ক্রিকেট বোর্ডের প্রধান, তবে জীবনের সবচেয়ে বড় পরিচয় তার ক্রিকেটার সত্ত্বা। সেটিই মনে করিয়ে দিলেন ভারতের সাবেক অধিনায়ক। স্বার্থের সংঘাত নিয়ে সমালোচনার প্রশ্নে সৌরভের অকপট উত্তর, যে কোনো ক্রিকেটারকে সহায়তা করার অধিকার তার আছে।
  • কিষান-পোলার্ডের খুনে ব্যাটিংয়ে সুপার ওভার রোমাঞ্চ
    সমীকরণ ছিল ভীষণ কঠিন। ৪ ওভারে প্রয়োজন ছিল ৮০ রান। ইশান কিষান ও কাইরন পোলার্ডের ব্যাটে সেটাও প্রায় মিলিয়ে ফেলেছিল মুম্বাই ইন্ডিয়ান্স। শেষ বলে বাউন্ডারিতে ম্যাচ সুপার ওভারে নেন পোলার্ড। সেখানে শেষ বলে বিরাট কোহলির বাউন্ডারিতে দারুণ এক জয় তুলে নেয় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।
  • ইংল্যান্ডের বিপক্ষে দেশের মাটিতেই খেলার ভাবনা সৌরভের
    করোনাভাইরাসে এখনও নাজেহাল অবস্থা ভারতের। এর মাঝেই দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ আয়োজনের কথা ভাবছে দেশটির ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।
  • ছক্কা বৃষ্টির রোমাঞ্চে রাজস্থানের অবিশ্বাস্য জয়
    ক্রিকেটের উত্তেজনা, রোমাঞ্চ ও নাটকীয়তার রূপ দেখা গেল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে। রান পাহাড় গড়েও জেতা হলো না কিংস ইলেভেন পাঞ্জাবের। শেষের দিকে বিস্ফোরক ব্যাটিংয়ে রান তাড়ার রেকর্ড গড়ে অবিশ্বাস্য এক জয় তুলে নিল রাজস্থান রয়্যালস।
  • ঝড় তুলে মায়াঙ্কের সেঞ্চুরি
    এবারের আইপিএলের প্রথম সেঞ্চুরি আসতে পারত মায়াঙ্ক আগারওয়ালের ব্যাট থেকে। দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে সেদিন কাছে গিয়েও শেষ পর্যন্ত পারেননি। সেই ভুল এবার আর করেননি কিংস ইলেভেন পাঞ্জাবের ওপেনার। ঝড়ো ব্যাটিংয়ে পেয়েছেন তিন অঙ্কের দেখা।
  • ধোনিকে ছাড়িয়ে হিলি
    সব সময়ের সেরা কিপারদের একজন মহেন্দ্র সিং ধোনিকে একটি জায়গায় ছাড়িয়ে গেছেন অ্যালিসা হিলি। নারী-পুরুষ মিলিয়ে, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ডিসমিসাল এখন অস্ট্রেলিয়ার নারী দলের এই কিপারের।
  • 'ভারতীয়দের রসবোধ কম,' গাভাস্কারের পাশে দাঁড়িয়ে ফারুক
    সুনিল গাভাস্কারের পরিস্থিতি বেশ ভালো করেই বুঝতে পারছেন ফারুক ইঞ্জিনিয়ার। ভারতের সাবেক এই কিপার-ব্যাটসম্যান নিজেও একবার পড়েছিলেন এই বিপাকে। এবার দাঁড়ালেন এক সময়ের সতীর্থের পাশে। তার মতে, মজার ছলেই বিরাট কোহলিকে নিয়ে বলার সময় আনুশকা শর্মাকে ক্রিকেটে টেনে এনেছিলেন গাভাস্কার।
  • ‘গিলকে নিয়ে কথা বলছে গোটা বিশ্ব’
    শুবমান গিলের নান্দনিক ব্যাটিংয়ে মুগ্ধ ওয়েন মর্গ্যান বলছেন, এই তরুণের সঙ্গে ব্যাট করতে চান আবার। ২১ বছর বয়সী এই ব্যাটসম্যানকে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক হিসেবে দেখতে চান কেভিন পিটারসেন। কলকাতার অধিনায়ক যিনি, সেই দিনেশ কার্তিকের উপলব্ধি, গোটা বিশ্বই কথা বলছে গিলকে নিয়ে। কার্তিকের চাওয়া, প্রত্যাশার ভারে যেন নুয়ে না পড়েন দারুণ সম্ভাবনাময় এই ব্যাটসম্যান।
  • নিজের অবস্থান পরিষ্কার করলেন গাভাস্কার
    বিরাট কোহলির সঙ্গে আনুশকা শর্মাকে জড়িয়ে করা মন্তব্য নিয়ে নিজের অবস্থান পরিষ্কার করেছেন সুনিল গাভাস্কার। ভারতীয় এই ব্যাটিং কিংবদন্তি মনে করেছেন, তার কথাকে অন্যভাবে নেওয়া হয়েছে। জানিয়েছেন, কোহলির ব্যর্থতার জন্য আনুশকাকে কোনো দায় দেননি তিনি।
  • কোহলিকে নিয়ে গাভাস্কারের মন্তব্যে ক্ষিপ্ত আনুশকা
    বিরাট কোহলির পারফরম্যান্স নিয়ে সুনিল গাভাস্কারের মন্তব্যে নিজের নাম আসায় চটেছেন আনুশকা শর্মা। ভারত অধিনায়কের স্ত্রী জানিয়েছেন, একজন কিংবদন্তির এই ধরনের মন্তব্য আহত করেছে তাকে।
  • বিরাট কোহলির শাস্তি
    দল হেরেছে বাজেভাবে, আবার ব্যক্তিগতভাবে নিজেও পেলেন শাস্তি। আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে ম্যাচের দিনটি একদমই ভালো কাটেনি বিরাট কোহলির। মন্থর ওভার রেটের কারণে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ককে গুণতে হচ্ছে জরিমানা।
  • রাহুলের ব্যাটে আসরের প্রথম সেঞ্চুরি
    লোকেশ রাহুলকে নিয়ে কিংস ইলেভেন পাঞ্জাবের অনেক আশা। একাধারে দলের কিপার, ওপেনার। এবার পেয়েছেন নেতৃত্বও। টুর্নামেন্টের শুরুতেই দিলেন আস্থার প্রতিদান। তার ব্যাট থেকেই আইপিএল পেল আসরের প্রথম সেঞ্চুরি। আর দল পেল নিজেদের প্রথম জয়।
  • ধোনিকে ধুয়ে দিলেন গম্ভীর
    দুইশর ওপরে রান তাড়া করার চ্যালেঞ্জ, সেখানে মহেন্দ্র সিং ধোনির মতো একজন অভিজ্ঞ ব্যাটসম্যান নামলেন কিনা সাত নম্বরে! কিছুতেই মানতে পারছেন না গৌতম গম্ভীর। এমন ‘অযৌক্তিক’ সিদ্ধান্তের জন্য চেন্নাই সুপার কিংস অধিনায়কের কড়া সমালোচনা করেছেন ভারতের সাবেক এই ওপেনার। তার মতে, সামনে থেকে নেতৃত্ব দেওয়া উচিত ছিল ধোনির।
  • ‘শর্ট রান’ নিয়ে ম্যাচ রেফারির কাছে পাঞ্জাবের আবেদন
    আম্পায়ারের দেওয়া ‘শর্ট রানের’ সিদ্ধান্ত নিয়ে ম্যাচ রেফারি জাগাভাল শ্রীনাথের কাছে আবেদন করেছে কিংস ইলেভেন পাঞ্জাব। আইপিএলে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ম্যাচটি ‘টাই’ হওয়ার পর সুপার ওভারে হারে পাঞ্জাব। ফ্যাঞ্চাইজিটির প্রধান নির্বাহী সতিশ মেনন জানিয়েছেন, প্লে অফের পথে এই হার তাদের জন্য বাধা হতে পারে। তাই বেছে নিয়েছেন আবেদনের পথ।
  • ম্যান অব দা ম্যাচের দাবিদার যখন আম্পায়ার
    আম্পায়ারের ভুল সিদ্ধান্তে একটি রান কম পেল এক দল। রোমাঞ্চকর ম্যাচটি শেষ পর্যন্ত হলো ‘টাই।’ সুপার ওভারে গিয়ে সেই দলটি হেরেই গেল। না পাওয়া সেই ১ রানের আক্ষেপে পুড়তে হলো দলটিকে। এসব দেখে বিরেন্দর শেবাগ বলছেন, ম্যান অব দা ম্যাচের পুরস্কার দেওয়া উচিত ছিল আম্পায়ারকে।
  • ভারত সিরিজে মাঠে দর্শকের আশায় ওয়ার্নার
    করোনাভাইরাস বিরতির পর ক্রিকেট মাঠে ফিরেছে ঠিকই, কিন্তু খেলা হচ্ছে দর্শকশূন্য স্টেডিয়ামে। ভারতের অস্ট্রেলিয়া সফরে এমন চিত্র দেখতে চান না ডেভিড ওয়ার্নার। বোর্ডার-গাভাস্কার সিরিজে অন্তত ২৫ শতাংশ দর্শককে মাঠে ঢোকার অনুমতি দেওয়া হবে বলে আশাবাদী অস্ট্রেলিয়ান ওপেনার।
  • ধোনির সিদ্ধান্তে অবাক কারান
    হুটহাট সিদ্ধান্ত নিয়ে প্রায়ই ম্যাচের মোড় ঘুরিয়ে দেন মহেন্দ্র সিং ধোনি। আইপিএলের উদ্বোধনী ম্যাচ হয়ে রইলো তার আরেকটি চমকের উদাহরণ হয়ে। ম্যাচের খুব গুরুত্বপূর্ণ সময়ে প্রমোশন দিয়ে ব্যাটিংয়ে পাঠান স্যাম কারানকে। ক্যামিও ইনিংসে আস্থার প্রতিদান দেওয়া ইংলিশ অলরাউন্ডার নিজেও অবাক ধোনির আগে ব্যাটিংয়ে নামায়।
  • টেন্ডুলকার-কোহলির চেয়েও জনপ্রিয় ধোনি!
    একসময় বলা হতো, ক্রিকেট ভারতে ধর্মের মতো আর শচিন টেন্ডুলকার সেই ধর্মের দেবতা। গত ১০ বছরে আবার জনপ্রিয়তার নতুন রূপ দেখা গেছে বিরাট কোহলিকে দিয়ে। তবে সুনিল গাভাস্কারের মতে, ভারতের এই দুজনের চেয়েও বেশি জনপ্রিয় মহেন্দ্র সিং ধোনি।
  • রোমাঞ্চ ছড়িয়ে শুরু আইপিএল
    প্রথম বলে বাউন্ডারি দিয়ে শুরু হওয়া আইপিএলের উদ্বোধনী ম্যাচ ছড়াল রোমাঞ্চ। মিলিত চেষ্টায় লড়াইয়ের পুঁজি গড়ল শিরোপাধারী মুম্বাই ইন্ডিয়ান্স। আম্বাতি রায়ডু ও ফাফ দু প্লেসির ব্যাটে জয় দিয়ে আসর শুরু করল চেন্নাই সুপার কিংস।
  • ‘ধোনি সতেজ ও খেলায় ফিরতে প্রস্তুত’
    ২০১৯ বিশ্বকাপের পর থেকে খেলার বাইরে। ১৪ মাস বিরতির পর ৩৯ বছর বয়সী এক জনকে নিয়ে সংশয় জাগাই স্বাভাবিক। তবে মহেন্দ্র সিং ধোনিকে ভালো করে জানেন বলে কোনো দ্বিধা নেই স্টিভেন ফ্লেমিংয়ের। চেন্নাই সুপার কিংস কোচ নিশ্চিত, একটুও মরচে ধরেনি ধোনির খেলায়। বরং লম্বা বিরতিতে দলের অধিনায়ক সতেজ হয়ে মাঠে ফিরতে প্রস্তুত বলে মনে করেন তিনি।
  • বদ্ধ জীবনেও সবার হাসিমুখ দেখছেন কোহলি
    ইচ্ছে হলেই বাইরে যাওয়ার সুযোগ নেই। কোনো রেস্টুরেন্টে যাওয়া কিংবা মাঠ ও ক্রিকেটের বাইরে ঘুরে বেড়িয়ে ফুরফুরে হওয়ার উপায় নেই। তবে কঠিন সময়ের এই বাস্তবতা ক্রিকেটাররা মেনে নিয়েছেন বলেই জানালেন বিরাট কোহলি। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক বলছেন, পরিস্থিতিকে সাদরেই গ্রহণ করেছেন তার দলের সবাই।
  • ‘রাজনৈতিক সম্পর্ক স্বাভাবিক না হলে ভারত-পাকিস্তান ক্রিকেট নয়’
    ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ মাঠে গড়ানো তো বহুদূর, সহসা আলোচনা শুরুরই কোনো সম্ভাবনা দেখছেন না পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান এহসান মানি। আপাতত হাল ছেড়ে দিয়েছেন বলেই জানালেন আইসিসির সাবেক এই সভাপতি। তার মতে, রাজনৈতিক সম্পর্কের উন্নতি না হলে ক্রিকেটের সম্পর্কও আর জোড়া লাগবে না।
  • টি-টোয়েন্টি দিয়ে ফিরছেন বলে খুশি বুমরাহ
    আইপিএল দিয়ে আর কদিন পরই মাঠে ফিরছেন ভারতীয় ক্রিকেটাররা। লম্বা বিরতির পর ২০ ওভারের ক্রিকেট দিয়ে মাঠে ফিরছেন দেখে স্বস্তি পাচ্ছেন জাসপ্রিত বুমরাহ। ভারতের এই ফাস্ট বোলারের মতে, এত দীর্ঘ বিরতির পর টেস্টের জন্য প্রস্তুত হতে সময় লাগবে আরও।
  • অবসর ভেঙে ফিরতে চান যুবরাজ
    অবসর ঘোষণার ১৫ মাস পর আবার ব্যাট-বল হাতে মাঠে ফিরতে চান যুবরাজ সিং। পাঞ্জাবের হয়ে ভারতের ঘরোয়া ক্রিকেটে খেলার অনুমতি চেয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইকে মেইল করেছেন সাবেক এই অলরাউন্ডার।
  • ক্রিকেট ততটা ‘মিস’ করেননি কোহলি
    লম্বা সময় ক্রিকেটের বাইরে। ব্যাট হাতে নেওয়া হয়নি পাঁচ মাসেরও বেশি সময় ধরে। না খেলতে পারার আক্ষেপ কাজ করাটাই স্বাভাবিক। কিন্তু বিরাট কোহলি শোনালেন ভিন্ন কথা। অনাকাঙ্ক্ষিত বিরতিতে নাকি ক্রিকেটের অভাব তেমন একটা বোধ করেননি ভারত অধিনায়ক।
  • সৌরভের মতে করোনাভাইরাস ‘ছোটখাটো ধাক্কা’
    কোভিড-১৯ মহামারীর মধ্যেও আইপিএল আয়োজন নিয়ে প্রশ্ন-সমালোচনা হচ্ছে অনেক। তবে এসব আলোচনা বা এই ভাইরাস, কোনোকিছুকে খুব একটা গুরুত্ব দিচ্ছেন না সৌরভ গাঙ্গুলি। ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধানের মতে, এসব ছোটখাটো হোঁচট সামলেই মানুষকে এগিয়ে যেতে হবে।
  • লম্বা বিরতিতে ভয়ে ছিলেন কোহলি
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত পাঁচ মাসে ব্যাট ধরতে পারেননি। দীর্ঘ দিনের বিরতিতে মনে সংশয় তৈরি হওয়া তাই স্বাভাবিক। যেমনটা হয়েছিল বিরাট কোহলির ক্ষেত্রে। লম্বা সময় পর নেটে ব্যাট-বলের অনুশীলনের শুরুতে নাকি ভয়ে ছিলেন ভারত অধিনায়ক।
  • এবারের আইপিএল শেষ রায়নার
    আইপিএলের পুরো আসরেই সুরেশ রায়নাকে পাচ্ছে না চেন্নাই সুপার কিংস। ব্যক্তিগত কারণে সংযুক্ত আরব আমিরাত থেকে দেশে ফিরেছেন অভিজ্ঞ বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • চেন্নাই সুপার কিংসে করোনাভাইরাসের ছোবল
    শুরুর আগে বড় একটা ধাক্কা খেল আইপিএল। চেন্নাই সুপার কিংসের অন্তত ১০ জনের করোনাভাইরাস পরীক্ষার ফল পজিটিভ এসেছে।
  • এক ভুলেই সব শেষ, কোহলির হুঁশিয়ারি
    অনেক নিয়মের ঘেরাটোপে, অনেক সতর্ক ব্যবস্থা নিয়ে আয়োজন করা হচ্ছে এবারের আইপিএল। এখানে কোনো একজনের সামান্যতম ভুলও ভেস্তে দিতে পারে গোটা টুর্নামেন্ট। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলি তাই কঠিন সতর্কবার্তা দিয়েছেন তার দলের সবাইকে।
  • অর্জুনা অ্যাওয়ার্ড পেয়ে গর্বিত ইশান্ত
    এক যুগের বেশি সময় ধরে খেলছেন জাতীয় দলে। দীর্ঘ এই পথচলায় ক্রিকেট মাঠে সাফল্যের স্বীকৃতি পেলেন ইশান্ত শর্মা। অর্জুনা অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়েছে তাকে। ভারতীয় এই পেসার মনে করেন, এটা তার কঠোর পরিশ্রমের ফল।
  • ব্যাটসম্যানদের আছে ‘ফ্রি হিট’, বোলারদের জন্য ‘ফ্রি বল’ চান অশ্বিন
    বোলার ‘নো বল’ করলে ব্যাটিং দল পায় ‘ফ্রি হিট।’ নন-স্ট্রাইক প্রান্তের ব্যাটসম্যান যখন লাইন ছেড়ে বেরিয়ে যান বোলার বল করার আগেই, তার জন্য কি শাস্তি? রবিচন্দ্রন অশ্বিনের চাওয়া, বোলিং দলকে তখন দেওয়া হোক ‘ফ্রি বল’, যে বলে ব্যাটসম্যান আউট হলে কাটা যাবে ৫ রান।
  • কোহলির টেস্ট দল ভারতের সর্বকালের সেরা: গাভাস্কার
    পাঁচ দশক ধরে ভারতের ক্রিকেট খুব কাছ থেকে দেখছেন সুনিল গাভাস্কার। সেই দেখা থেকেই তার উপলব্ধি, বিরাট কোহলির নেতৃত্বাধীন বর্তমান দলটাই ইতিহাসের সেরা ভারতীয় টেস্ট দল। ব্যাটিং কিংবদন্তি এই দলটির মাঝে দেখেন যেকোনো কন্ডিশনে জেতার সামর্থ্য।
  • কোহলিদের বিপক্ষে বিদায়ীদের ম্যাচ চান ইরফান
    ঘরে বসে অবসর নেওয়া ভারতীয় নামিদামি ক্রিকেটারের সংখ্যা অগণিত। যথাযথ বিদায় না পাওয়া এমনসব ক্রিকেটারদের জন্য একটি বিদায়ী ম্যাচ আয়োজনের ভাবনা সামনে এনেছেন ইরফান পাঠান। ম্যাচটি বিরাট কোহলির দলের বিপক্ষে খেলার প্রস্তাব রেখেছেন সাবেক এই অলরাউন্ডার।
  • ‘রায়ডু থাকলে বিশ্বকাপ জিততে পারতো ভারত’
    গত বিশ্বকাপের ভারত দলে আম্বাতি রায়ডুকে না রাখা নিয়ে বিতর্ক কম হয়নি। দল নির্বাচন নিয়ে কড়া সমালোচনার মুখে পড়তে হয়েছিল ভারতীয় নির্বাচকদের। সদ্য আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলা সুরেশ রায়নাও এবার মুখ খুললেন রায়ডুর বাদ পড়া নিয়ে। ভারতের সাবেক এই মিডল-অর্ডার ব্যাটসম্যানের মতে, ইংল্যান্ডে রায়ডু থাকলে বিশ্বকাপ শিরোপা জেতার পাল্লা ভারি থাকতো তার দেশের।
  • ভারতীয় ক্রীড়ার সর্বোচ্চ স্বীকৃতি পেলেন রোহিত
    ক্রিকেট মাঠে সাফল্যের বড় এক স্বীকৃতি পেলেন রোহিত শর্মা। ভারতীয় ক্রীড়ার সর্বোচ্চ সম্মাননা ‘রাজীব গান্ধী খেল রত্ন’ অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়েছে ৩৩ বছর বয়সী ব্যাটসম্যানকে। মাত্র চতুর্থ ক্রিকেটার হিসেবে এই সম্মান পেলেন রোহিত।
  • মোদীর চিঠি, ধোনির কৃতজ্ঞতা
    ভারতীয় ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনির প্রভাব ও অবদানের কথা বিস্তারিত উল্লেখ করে খোলা চিঠিতে কিংবদন্তি এই অধিনায়কের প্রতি সম্মান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আবেগঘন সেই চিঠি দেখে আপ্লুত ধোনি জবাবে জানিয়েছেন কৃতজ্ঞতা।
  • ছোট্ট সেই গাড়ি ফিরে পেতে চান টেন্ডুলকার
    গাড়ির প্রতি শচিন টেন্ডুলকারের অনুরাগ অনেক আগের। নিত্য নতুন সব ডিজাইনের বিলাসবহুল গাড়ি শোভা পায় তার গ্যারেজে। বিরল কিছু গাড়ির সংগ্রহও তার আছে। ভারতের ক্রিকেট কিংবদন্তির মন তবু পড়ে আছে একটি মারুতি ৮০০ গাড়ীতে। সেটিই যে ছিল তার প্রথম গাড়ি! প্রিয় সেই বাহন ফিরে পেতে ভক্ত-অনুসারীদের সহায়তা কামনা করছেন টেন্ডুলকার।
  • টেন্ডুলকার বোর্ডকে বলেছিলেন ধোনিকে নেতৃত্ব দিতে
    প্রথম স্লিপে দাঁড়িয়ে প্রায়ই খেলার বিভিন্ন দিক নিয়ে কিপার মহেন্দ্র সিং ধোনির সঙ্গে কথা বলতেন শচিন টেন্ডুলকার। বোলিং পরিবর্তন, মাঠ সাজানো, ম্যাচের বিভিন্ন পরিস্থিতিতে ভাবনা, সবকিছুই থাকত কথোপকথনে। ধোনির ক্ষুরধার ক্রিকেট মস্তিষ্কের প্রমাণ তখনই পেয়েছিলেন টেন্ডুলকার। এই কিংবদন্তি জানালেন, ভারতীয় বোর্ডকে তিনি বলেছিলেন ধোনিকে অধিনায়কের দায়িত্ব দিতে।
  • ১২ বছরে কোহলির ১২ কীর্তি
    আন্তর্জাতিক ক্যারিয়ারের গৌরবদীপ্ত পথচলায় বিরাট কোহলি পূরণ করলেন ১২ বছর। ২০০৮ সালের ১৮ অগাস্ট শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে দিয়ে শুরু হয়েছিল যে ক্যারিয়ার, নানা বাঁক পেরিয়ে, অসাধারণ সব অর্জন ও রেকর্ডে রাঙিয়ে সেই ক্যারিয়ারের এক যুগ পূর্তি হলো মঙ্গলবার।
  • ধোনির যে দুটি ঘটনা কখনও ভুলবেন না লক্ষণ
    দীর্ঘ ক্যারিয়ারে মহেন্দ্র সিং ধোনির সঙ্গে অনেক ম্যাচ খেলেছেন ভিভিএস  লক্ষণ । ধোনির নেতৃত্বে খেলেছেন ৩৪ টেস্ট। মাঠের ভেতরে-বাইরে দুজনের আছে অসংখ্য স্মৃতি। তবে দুটি ঘটনা আলাদা করে দাগ কেটে আছে লক্ষণের হৃদয়ে। ধোনির বিদায়ের পর মজার সেই দুটি ঘটনা শোনালেন তিনি। 
  • অবসরের দিন ‘কেঁদেছেন’ ধোনি-রায়না
    আর কখনও দেশের হয়ে মাঠে নামা হবে না-কঠিন এই সিদ্ধান্তের পর স্বাভাবিকভাবেই আবেগতাড়িত হয়ে পড়েছিলেন মহেন্দ্র সং ধোনি ও সুরেশ রায়না। চোখে জল নিয়ে জড়িয়ে ধরেছিলেন একে অপরকে, জানালেন রায়না। অবশ্য কষ্টের হলেও, জীবনের নতুন অধ্যায়ের শুরুটা পরে উদযাপনও করেছিলেন বলে জানালেন সাবেক বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • ‘আপনি সবসময়ই আমার অধিনায়ক’, ধোনিকে কোহলি
    মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে আন্তর্জাতিক পথচলা শুরু বিরাট কোহলির। পরে তিনিই হন ধোনির অধিনায়ক। পূর্বসূরির প্রতি অগাধ শ্রদ্ধা কোহলির। জানালেন, ধোনি সবসময়ই তার অধিনায়ক হয়ে থাকবেন।
  • ‘দা হানড্রেড’ খেলতে ধোনিকে ওয়ার্নের প্রস্তাব
    আন্তর্জাতিক ক্রিকেট ছাড়তে না ছাড়তেই বাইরের লিগে খেলার প্রস্তাব পেয়ে গেলেন মহেন্দ্র সিং ধোনি। ইংল্যান্ডের একশ বলের টুর্নামেন্ট ‘দা হানড্রেড’ এ লন্ডন স্পিরিট দলে ভারতীয় সাবেক অধিনায়ককে চান শেন ওয়ার্ন। মজার ছলেই অস্ট্রেলিয়ান কিংবদন্তি লেগ স্পিনার জানালেন, ধোনিকে পেতে যত টাকাই লাগুক জোগাড় করবেন তিনি।
  • চলে গেলেন ভারতের সাবেক ওপেনার চেতন চৌহান
    ভারতের সাবেক ওপেনার চেতন চৌহান আর নেই। লাইফ সাপোর্টে থাকা এই ক্রিকেটার রোববার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৭৩ বছর।
  • ‘টসে দেখা হবে’, ধোনিকে রোহিত
    জাতীয় দলে একসঙ্গে আর মাঠে নামা হবে না দুজনের; তবে ক্রিকেটের মঞ্চে ঠিকই দেখা হবে। হোক না তা প্রতিপক্ষ হিসেবে। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেওয়া মহেন্দ্র সিং ধোনিকে আসন্ন আইপিএলে মুখোমুখি লড়াইয়ের আমন্ত্রণ জানিয়ে রাখলেন রোহিত শর্মা।
  • পরিসংখ্যানে ধোনির সীমিত ওভারের ক্যারিয়ার
    উইকেটের সামনে-পেছনে ছিলেন দারুণ সফল। কোনো কমতি ছিল না নেতৃত্বেও। ভারতীয় ক্রিকেটে তার অবদান কতটা, পরিসংখ্যান এর ঠিকঠাক চিত্র তুলে ধরতে ব্যর্থ। তবে, রেকর্ডবই দেখাচ্ছে ক্রিকেটে কতটা গভীর ছাপ রেখেছেন মহেন্দ্র সিং ধোনি।
  • টেন্ডুলকারের ধোনিকে প্রথম দেখার স্মৃতি
    আন্তর্জাতিক ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনির অভিষেকের আগে তার কথা জানতেন না শচিন টেন্ডুলকার। তবে দেখার পর কিংবদন্তি এই ব্যাটসম্যান দ্রুতই বুঝে যান, এক রত্ন পেতে যাচ্ছে ভারত।
  • ‘ধোনির মতো কেউ আসবে না’
    তার অবসর নিয়ে আলোচনা চলছিন অনেক দিন ধরেই। তবে শনিবার সন্ধ্যায় ইনস্টাগ্রামে অনেকটা আচমকাই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। ভারতের জার্সি গায়ে আর দেখা যাবে না তাকে। ভারতীয় ক্রিকেটের অন্যতম সফল অধিনায়কের অবসরের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে তার বন্দনা।
  • ধোনির পর অবসরে রায়না
    একই দিনে, কয়েক মিনিটের ব্যবধানে এলো অবসরের দুটি ঘোষণা। মহেন্দ্র সিং ধোনির পর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন সুরেশ রায়না।
  • অবসরে ধোনি
    তার অবসর নিয়ে দীর্ঘ দিন থেকেই চলছে আলোচনা। অবশেষে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন মহেন্দ্র সিং ধোনি।
  • প্রথম সেঞ্চুরির পর জানতাম না আরও ৯৯টি আসবে: টেন্ডুলকার
    ৩০ বছর আগের এই দিনে ক্যারিয়ারে প্রথমবারের মতো তিন অঙ্ক ছুঁয়েছিলেন শচিন টেন্ডুলকার। কে জানত-সেদিনের সেই ১৭ বছরের এই ব্যাটসম্যান ক্রিকেট রেকর্ড বইয়ে উলট-পালট করে ফেলবেন। বিস্ময় বালক থেকে হয়ে উঠবেন ক্রিকেট কিংবদন্তি, একশ সেঞ্চুরির মালিক! টেস্ট ও ওয়ানডেতে সবচেয়ে বেশি রানও তার। এমন অনেক রেকর্ডের মালিক তার প্রথম সেঞ্চুরির তিন দশক পূর্তির দিনে পেছনে ফিরে তাকালেন, স্মরণ করলেন সেই বিশেষ দিনের কথা। জানালেন, প্রথম সেঞ্চুরির পর কল্পনাতেও ভাবেননি, সামনে আরও ৯৯টি আসবে।
  • করোনাভাইরাসে আক্রান্ত রাজস্থানের ফিল্ডিং কোচ
    করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আইপিএল ফ্র্যাঞ্চাইজি রাজস্থান রয়্যালসের ফিল্ডিং কোচ দিশান্ত ইয়াগনিক। আপাতত আগামী সপ্তাহে মুম্বাইয়ে দলের সঙ্গে যোগ দিতে পারছেন না দলটির সাবেক এই কিপার-ব্যাটসম্যান।
  • হতাশায় ধোনিকে বিমার মেরেছিলাম: শোয়েব
    গতির ঝড়ে ব্যাটসম্যানদের কাঁপিয়ে দেওয়ায় জুড়ি ছিল না শোয়েব আখতারের। কিন্তু চৌদ্দ বছর আগে এক টেস্টে তরুণ মহেন্দ্র সিং ধোনির সঙ্গে পেরে উঠছিলেন না তিনি। সাবেক পাকিস্তানি ফাস্ট বোলারের আগুনে গোলার বিপক্ষে আরও দুর্দান্ত ব্যাটিং করছিলেন ভারতীয় এই কিপার-ব্যাটসম্যান। হতাশায় শেষ পর্যন্ত ধোনিকে ইচ্ছাকৃত বিমার ছুঁড়েছিলেন শোয়েব!
  • ইংল্যান্ডের ভারত সফর স্থগিত
    ইংল্যান্ডের ভারত সফরের ভাগ্য একরকম নিশ্চিতই ছিল। বাকি ছিল কেবল আনুষ্ঠানিক ঘোষণা। সেটিও এলো এবার। করোনাভাইরাস পরিস্থিতিতে ২০২১ সালের শুরুর দিক পর্যন্ত স্থগিত হয়ে গেছে সীমিত ওভারের এই সিরিজ।
  • আইপিএলের সঙ্গে ভিভোর চুক্তি স্থগিত
    অনেক আলোচনা-সমালোচনার পর একটা আপাত সমাধান বের করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই। ভিভো মোবাইল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের সঙ্গে চুক্তি স্থগিত করেছে তারা। ফলে ২০২০ সালের আইপিএলের টাইটেল স্পন্সর থাকছে না চীনা কোম্পানিটি।
  • দীর্ঘ বিরতির পর মাঠে ফিরতে সতর্ক রোহিত
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবের আগে থেকেই চোটের জন্য মাঠের বাইরে। চোট থেকে সেরে উঠলেও পরিস্থিতির উন্নতি না হওয়ায় বেড়েছে মাঠে ফেরার অপেক্ষা। আইপিএল দিয়ে ক্রিকেটে ফিরতে মুখিয়ে থাকা রোহিত শর্মা অনুভব করছেন, দীর্ঘ বিরতির পর মানিয়ে নেওয়া সহজ হবে না। তাই বেশ সাবধানী ভারতীয় এই ওপেনার।
  • বান্ধবীকে ফোন করে শিশুর মতো কেঁদেছিলেন ইশান্ত
    এক ওভারে বল হাতে তুলোধুনা হওয়া, জিততে থাকা ম্যাচ প্রতিপক্ষের হাতে তুলে দেওয়া, একটি ম্যাচের বাজে পারফরম্যান্সে চরমভাবে ভেঙে পড়েছিলেন ইশান্ত শর্মা। শক্ত মানসিকতার বলে পরিচিত হলেও তখন কেঁদেছেন অনেক, বান্ধবীর কাছে ফোন করেও কেঁদেছেন। বাদ দিয়েছিলেন খাওয়া, চলে গিয়েছিল ঘুম। এখন পেছনে ফিরে তাকিয়ে ভারতীয় পেসার বলছেন, দুঃস্বপ্নের মতো সময়টাই বদলে দিয়েছে তাকে।
  • কোহলির গ্রেপ্তার চেয়ে আদালতে পিটিশন
    অনলাইন জুয়ায় তরুণদের উৎসাহ দেওয়ার অভিযোগে বিরাট কোহলির গ্রেপ্তার চেয়ে পিটিশন দায়ের করা হয়েছে মাদ্রাজ হাই কোর্টে। ভারতীয় অধিনায়কের পাশাপাশি অভিনেত্রী তামান্নার গ্রেপ্তারও চাওয়া হয়েছে একই পিটিশনে।
  • আইপিএলে মাঠে দর্শক রাখার ভাবনা
    মাঠে বসে আইপিএলের খেলা উপভোগ করতে দর্শকদের সুযোগ করে দিতে চায় এমিরেটস ক্রিকেট বোর্ড (ইসিবি)। তবে তা সংযুক্ত আরব আমিরাতের সরকারের ওপর নির্ভর করছে বলে জানিয়েছেন ইসিবির সেক্রেটারি মুবাশশির উসমানি।
  • টেন্ডুলকারের বিরুদ্ধে লড়াই তাতিয়ে দিত লিকে
    শচিন টেন্ডুলকার ও ব্রেট লির মাঠের লড়াই ছিল দারুণ উপভোগ্য। ভারতীয় ব্যাটিং কিংবদন্তির বিপক্ষে দ্বৈরথের জন্য উন্মুখ হয়ে থাকতেন অস্ট্রেলিয়ান পেসার। কারণ, টেন্ডুলকারের মুখোমুখি হলেই বের হয়ে আসতো তার সেরাটা।
  • আইপিএলে ধারাভাষ্য দিতে মাঞ্জরেকারের আকুতি
    আইপিএলে ধারাভাষ্য দেওয়ার সুযোগ ফেরত পেতে চান সঞ্জয় মাঞ্জরেকার। যাবতীয় নির্দেশনা মেনে ধারাভাষ্য দিতে তিনি প্রস্তুত বলে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইকে চিঠি দিয়েছেন এই ধারাভাষ্যকার ও সাবেক ব্যাটসম্যান।
  • ২০ বছরেও নিষেধাজ্ঞার কারণ খুঁজে পাননি আজহার
    ক্রিকেটবিশ্ব কাঁপিয়ে দেওয়া সেই নিষেধাজ্ঞার ২০ বছর হতে চলেছে। দীর্ঘ আইনি লড়াই শেষে মুক্তি পেয়েছেন মোহাম্মদ আজহারউদ্দিন। ক্রিকেটের মূল স্রোতে ফিরেছেন দাপটে। কিন্তু পেছন ফিরে তাকিয়ে, এত বছর পরও নিজের সেই নিষেধাজ্ঞার কারণ খুঁজে পান না সাবেক ভারতীয় অধিনায়ক।
  • ‘রোহিত ভারতীয় দলের পরবর্তী ধোনি’
    নেতৃত্বের যে দিকগুলো মহেন্দ্র সিং ধোনিকে করে তুলেছে আলাদা, সেই গুণগুলো রোহিত শর্মার মধ্যেও দেখতে পান সুরেশ রায়না। ভারতের এই অভিজ্ঞ ব্যাটসম্যানের মতে, রোহিতই হতে যাচ্ছেন ভারতীয় দলের পরবর্তী ধোনি।
  • ‘৫টি ট্রিপল, আরও ১০টি ডাবল সেঞ্চুরির সামর্থ্য শচিনের ছিল’
    আন্তর্জাতিক ক্রিকেটে তিন অঙ্ক ছোঁয়ার কাজটা শচিন টেন্ডুলকারের চেয়ে ভালো কেউ পারেনি। কিন্তু শতরানকে আরও বড় করার জন্য যে ক্ষুধা, সেটা তার মাঝে যেন ততটা দেখেননি কপিল দেব। ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়কের বিশ্বাস, মুম্বাই ক্রিকেটের ঘরানায় আটকে না থাকলে টেন্ডুলকারের নামের পাশে থাকতে পারত পাঁচটি ট্রিপল সেঞ্চুরি ও আরও ১০টি ডাবল সেঞ্চুরি।
  • বাংলাদেশের বিপক্ষে যেবার কিপিং করেছিলেন কোহলি
    ব্যাট হাতে ২২ গজে বছরের পর বছর রাজত্ব করে চলেছেন বিরাট কোহলি। দলের প্রয়োজনে টুকটাক বোলিংও করেছেন। এমনকি আন্তর্জাতিক ম্যাচে উইকেট কিপিং করার অভিজ্ঞতাও তার আছে! ৫ বছর আগে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ম্যাচে কিপিং করার সেই মজার অভিজ্ঞতায় ফিরে তাকালেন কোহলি।
  • সৌরভকে নিয়ে গাভাস্কারের চাওয়া
    সাবেক ক্রিকেটারদের অনেকেই আইসিসির পরবর্তী চেয়ারম্যান হিসেবে দেখতে চান সৌরভ গাঙ্গুলিকে। সাবেক ভারতীয় অধিনায়ক সুনিল গাভাস্কারের চাওয়াটা অবশ্য ভিন্ন। অন্তত ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত ভারতীয় ক্রিকেট বোর্ড বা বিসিসিআইয়ের প্রেসিডেন্ট পদে সৌরভকে চান তিনি।
  • আইসিসির চেয়ারম্যান পদের যোগ্য সৌরভ: সাঙ্গাকারা
    ডেভিড গাওয়ার, গ্রায়েম স্মিথের সঙ্গে সুর মেলালেন কুমারা সাঙ্গাকারা। শ্রীলঙ্কারে সাবেক এই অধিনায়কও আইসিসির চেয়ারম্যান হিসেবে দেখতে চান সৌরভ গাঙ্গুলিকে। সাঙ্গাকারার বিশ্বাস, তীক্ষ্ণ ক্রিকেট মস্তিষ্কের অধিকারী ভারতের সাবেক অধিনায়ক ক্রিকেটকে এগিয়ে নেবেন অনেক দূর।
  • ‘ধোনির খেলা চালিয়ে যাওয়া উচিত’
    মহেন্দ্র সিং ধোনির ভবিষ্যৎ নিয়ে জল্পনা-কল্পনা ছিল আগে থেকেই। টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে যাওয়ায় তা পেয়েছে নতুন মাত্রা। গৌতম গম্ভীর মনে করেন, অভিজ্ঞ কিপার-ব্যাটসম্যানের আন্তর্জাতিক ক্রিকেটে খেলা চালিয়ে যাওয়া উচিত।
  • মায়ের চোখে কোহলি ‘রোগা’
    ফিটনেস, পরিশ্রম আর নিবেদনে ক্রিকেটে নিজেকে নতুন এক উচ্চতায় তুলে নিয়েছেন বিরাট কোহলি। দুনিয়াজুড়ে অসংখ্য ক্রিকেটারের আদর্শ তিনি। তবে মায়ের মন তো আর এসব বোঝে না! ওজন ঝরিয়ে যখন ঝরঝরে হয়ে উঠলেন কোহলি, মায়ের চোখে ছেলে তখন ভীষণ দুর্বল।
  • আইপিএলের শুরুর তারিখ চূড়ান্ত
    আইপিএলের ভেন্যু নিশ্চিত করা হয়েছিল আগেই, অপেক্ষা ছিল সুনির্দিষ্ট সময়সূচির। এবার জানানো হলো সেটাও। আগামী ১৯ সেপ্টেম্বর শুরু হবে আইপিএলের ত্রয়োদশ আসর। ফাইনাল ৮ নভেম্বর।
  • সেই কোহলি আর এই কোহলির দেখা!
    তরুণ বিরাট কোহলির সঙ্গে যদি দেখা হয় এই সময়ের কোহলির! কল্পনার সেই ছবি ভারতীয় অধিনায়ক ফুটিয়ে তুলেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। ইনস্টাগ্রামে কোহলির ১ হাজারতম পোস্ট একটি এডিট করা ছবি, যেখানে ২২ গজে তরুণ কোহলির সঙ্গে গ্লাভস ঠুকছেন অভিজ্ঞ কোহলি।
  • বড় ভাই ‘পজিটিভ’, কোয়ারেন্টিনে সৌরভ
    কোভিড-১৯ এবার হানা দিল সৌরভ গাঙ্গুলির বাড়িতে। বড় ভাই স্নেহাশিস গাঙ্গুলির করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর হোম কোয়ারেন্টিনে আছেন সৌরভসহ তাদের গোটা পরিবার।
  • ভারত সিরিজ শুরুর দিনে মাঠে গড়াবে বিগ ব্যাশ
    বোর্ডার-গাভাস্কার সিরিজ শুরুর দিনেই মাঠে গড়াবে অস্ট্রেলিয়ার ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট  বিগ ব্যাশ লিগ। ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, আগামী ৩ ডিসেম্বর শুরু হবে প্রতিযোগিতাটির দশম আসর।
  • অভিষেকের সময় টেন্ডুলকারের যে পরামর্শ পেয়েছিলেন রাহানে
    টেস্ট অভিষেকে ব্যাটিংয়ে নামার সময় ভীষণ স্নায়ু চাপে ভুগছিলেন অজিঙ্কা রাহানে। সেদিন তরুণ এই ব্যাটসম্যানের সাহায্যে এগিয়ে এসেছিলেন আগে থেকেই ক্রিজে থাকা শচিন টেন্ডুলকার। সব ভাবনা পেছনে রেখে স্রেফ সময়টা উপভোগ করার পরামর্শ দিয়েছিলেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান।
  • জন্মদিনে গাভাস্কার ফিরে পেলেন তার আসন
    ৭১তম জন্মদিনে দারুণ এক উপহার পেলেন সুনিল গাভাস্কার। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সম্মানসূচক আসন দুটি আবার বরাদ্দ করা হয়েছে এই কিংবদন্তির নামে।
  • চার্টাড ফ্লাইটে গিয়ে ধোনিকে শুভেচ্ছা পান্ডিয়া ভাইদের
    করোনাভাইরাসের প্রকোপ শুরুর পর থেকে রাঁচিতে নিজের ফার্মহাউজে পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন মহেন্দ্র সিং ধোনি। জন্মদিনে সেখানে ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক পেলেন দুজন বিশেষ অতিথিকে। ধোনিকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে ভাড়া করা বিমানে উড়ে গিয়েছিলেন দুই অলরাউন্ডার ভাই ক্রুনাল ও হার্দিক পান্ডিয়া।
  • ক্রিকেটবিহীন এক বছর, ধোনির ভাবনায় তবু নেই অবসর
    দুদিন আগেই ৩৯তম জন্মদিন পালন করলেন মহেন্দ্র সিং ধোনি। আরেকটি মাইলফলক পূর্ণ হলো বৃহস্পতিবার । সবশেষ ক্রিকেট ম্যাচ খেলতে নামার এক বছর! তবে লম্বা সময় ক্রিকেটের বাইরে থাকলেও এখনই ক্রিকেট ছাড়ছেন না ভারতের এই সফল ক্রিকেট নেতা। তার ম্যানেজার জানালেন, অবসর নিয়ে একটুও ভাবছেন না ধোনি।
  • ভারতে গ্রেপ্তার ‘বাজিকরদের মোড়ল’ দান্দিওয়াল
    ম্যাচ পাতানোর সঙ্গে জড়িত থাকার অভিযোগে রাভিন্দর দান্দিওয়ালকে গ্রেপ্তার করেছে মোহালি পুলিশ।
  • সৌরভ বললেন, ‘সহ্য করতেই হবে’
    ভারতে করোনাভাইরাস পরিস্থিতির অবনতি হচ্ছে ক্রমেই। শনাক্ত রোগীর সংখ্যায় রাশিয়াকে ছাড়িয়ে ভারত এখন তৃতীয়। বাস্তবতা বুঝতে পারছেন সৌরভ গাঙ্গুলিও। ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি মেনে নিয়েছেন, এবছর আর কোভিড-১৯ থেকে মুক্তি নেই। ক্রিকেট সংশ্লিষ্ট সবাইকেও এটি মেনে নিতে বললেন তিনি।
  • ধোনির জন্মদিনে ব্রাভোর গান ‘হেলিকপ্টার ৭’
    ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে অনেক কৌতূহলের মধ্যেই মঙ্গলবার ৩৯ বছর পূর্ণ করলেন মহেন্দ্র সিং ধোনি। ব্যাটিং ও নেতৃত্বে নিজেকে অনন্য উচ্চতায় তুলে নেওয়া ক্রিকেটারের জন্মদিনে ক্রিকেট বিশ্বজুড়ে চলছে স্তুতির জোয়ার। তবে ধোনিকে সবচেয়ে বড় উপহারটি দিলেন সম্ভবত ডোয়াইন ব্রাভো। ক্যারিবিয়ান অলরাউন্ডার নতুন গান বেঁধেছেন ধোনিকে নিয়ে।
  • সৌরভকে স্ট্রাইক নিতে জোর করতেন টেন্ডুলকার
    ব্যাট হাতে ওয়ানডে ক্রিকেটের ধারা বদলে দিয়েছিলেন শচিন টেন্ডুলকার। গড়েছেন অসাধারণ সব কীর্তি। রেকর্ড বইয়ে তার জয়জয়কার। কিন্তু একটি জায়গায় সেই তিনিই থাকতেন গুটিয়ে, কখনোই শুরুতে স্ট্রাইক নিতে চাইতেন না! টেন্ডুলকারের দীর্ঘদিনের উদ্বোধনী জুটির সঙ্গী সৌরভ গাঙ্গুলি শোনালেন সেই গল্প।
  • ‘টেন্ডুলকারকে আউট করার ভাবনায় কত যে মিটিং করেছি’
    জানা কোনো দুর্বলতা নেই। কিন্তু আউট করার উপায় তো একটা বের করতে হবে। এর জন্য চলতো একের পর এক মিটিং। শচিন টেন্ডুলকারকে দ্রুত ফেরানোর পথ বের করতে কতশত মিটিং করতেন, এর হিসেব মনে নেই সাবেক ইংলিশ অধিনায়ক নাসের হুসেইনের।
  • অ্যাডিলেইড টেস্টে হার থেকে কোহলিদের শিক্ষা
    টেস্টে নেতৃত্বের অভিষেকে বিরাট কোহলি করেছিলেন জোড়া সেঞ্চুরি। কিন্তু দল জিততে না পারায় শেষটা হয়েছিল হতাশায়। ২০১৪ সালে অ্যাডিলেইডে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে যাওয়া সেই ম্যাচ অনেক কিছু শিখিয়েছিল তাদের। কোহলির ভাষায়, ভারতীয় দলের বর্তমান অবস্থানের ভিত গড়ে দিয়েছিল ওই ম্যাচ।
  • ৪ দশকেও নেতৃত্ব হারানোর কারণ খুঁজে পাননি গাভাস্কার
    দল জিতেছিল সিরিজ। দুর্দান্ত ব্যাটিংয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন সুনীল গাভাস্কার। ১৯৭৮-৭৯ মৌসুমে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেই টেস্ট সিরিজ জয়ের পরও তার অধিনায়কত্ব কেড়ে নেওয়া হয়েছিল। কিন্তু বলা হয়নি কারণ। গাভাস্কারের মনে এখনও মাঝে মাঝে প্রশ্ন জাগে, তখন কেন তাকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছিল।
  • ৩৬ বছর বয়সেই আম্পায়ারদের এলিট প্যানেলে ভারতের মেনন
    আইসিসি আম্পায়ারদের এলিট প্যানেলে প্রথমবারের মতো জায়গা পেয়েছেন নিতিন মেনন। শীর্ষ আম্পায়ারদের জন্য আইসিসি এলিট প্যানেল গড়ার পর এখানে নাম লেখানো সবচেয়ে কম বয়সী আম্পায়ারদের একজন ৩৬ বছর বয়সী এই ভারতীয়। বর্তমান এলিট প্যানেলে তিনিই সর্বকনিষ্ঠ।
  • ধোনি যেভাবে ‘ক্যাপ্টেন কুল’ হলেন
    কঠিন পরিস্থিতিতে মাথা ঠাণ্ডা রাখার জন্য মহেন্দ্র সিং ধোনিকে বলা হয় ‘ক্যাপ্টেন কুল।’ অধিনায়ক হওয়ার পর থেকেই কি এতটা শান্ত ছিলেন তিনি? ইরফান পাঠান জানালেন, সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে পাল্টে ধীর-স্থির হয়েছেন ধোনি।
  • ‘কোহলিকে রোনালদোর মতোই মনে হয়’
    পরিশ্রম, নিবেদন ও হার না মানা মানসিকতায় নিজেকে যে উচ্চতায় তুলে নিয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো, তা থেকে নিরন্তর প্রেরণা খুঁজে পান ভারতীয় ব্যাটসম্যান করুন নায়ার। রোনালদোর মতো একজনকে অবশ্য তিনি ক্রিকেটেও দেখতে পান, নিজেদের অধিনায়ক বিরাট কোহলি!
  • কোহলির সাফল্যের রহস্য ‘এক নম্বর হওয়ার ক্ষুধা’
    কারও তাড়ায় নয়, বরং তাড়না থাকতে হবে নিজের ভেতরে। থাকতে হবে চূড়া ছোঁয়ার প্রবল ক্ষুধা। তবেই মিলবে সাফল্য। বিরাট কোহলির কাছ থেকে এই শিক্ষাই পেয়েছেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া।
  • টেকনিকের রাজা বলেছিলেন, টেকনিকই সবকিছু নয়
    টেকনিকের দিক থেকে ক্রিকেট ইতিহাসেই আদর্শ ব্যাটসম্যান মনে করা হয় রাহুল দ্রাবিড়কে। সেই দ্রাবিড়ের কাছ থেকেই চেতেশ্বর পুজারা জেনেছিলেন, টেকনিকই সবকিছু নয়। ক্রিকেটে সফল হতে হলে প্রয়োজন আরও অনেক কিছু। এমনকি, ক্রিকেট থেকে দূরে থাকাও অনেক সময় জরুরি।
  • স্মিথ ও ভারতের লড়াই দেখতে মুখিয়ে আথারটন
    অপ্রথাগত ব্যাটিংয়ে বিশ্বজুড়ে বোলারদের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছেন স্টিভেন স্মিথ। ভারতের পেস আক্রমণ আবার দারুণ স্কিলফুল ও বৈচিত্রময়। মুখোমুখি যখন এই দুই পক্ষ, লড়াইটা জমে ওঠার কথা তুমুল। সেই অপেক্ষায় তর সইছে না মাইক আথারটনের। সাবেক ইংল্যান্ড অধিনায়ক ও ধারাভাষ্যকার দেখতে চান, স্মিথকে আটকাতে কেমন কৌশল বেছে নেন ভারতীয় পেসাররা।
  • পুজারা-জাদেজাদের সতর্ক করে দিল নাডা
    যথা সময়ে ক্রিকেটারদের অবস্থানের তথ্য জানাতে ব্যর্থতার পেছনের ব্যাখ্যা মেনে নিয়েছে ভারতের ন্যাশনাল অ্যান্টি-ডোপিং এজেন্সি (নাডা)। চেতেশ্বর পুজারা, রবীন্দ্র জাদেজা, লোকেশ রাহুল, স্মৃতি মান্ধানা ও দীপ্তি শর্মাকে সতর্ক করে দিয়েছে তারা।
  • ভারতীয় কিংবদন্তির প্রয়াণ
    আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ কখনও পাননি রাজিন্দার গোয়েল। তার পরও ভারতীয় ক্রিকেটে তিনি কিংবদন্তি। রঞ্জি ট্রফির ইতিহাসের সফলতম বোলার মাঠের লড়াই শেষে দীর্ঘদিন ধরে লড়ছিলেন নানা রোগের সঙ্গে। অবশেষে সবকিছুর সমাপ্তি। ৭৭ বছর বয়সে রোববার মারা গেছেন সাবেক এই বাঁহাতি স্পিনার।
  • ভালুককে খোঁচানো কেন? কোহলিকে স্লেজিং প্রসঙ্গে ওয়ার্নার
    প্রতিপক্ষের মানসিকতা নড়বড়ে করে দিতে ব্যাট-বলের স্কিলের সঙ্গে অস্ট্রেলিয়ানদের বড় অস্ত্র তাদের কথার তোপ। স্লেজিংকে তারা নিয়ে গেছে শিল্পের পর্যায়ে। তবে কখনও কখনও এটা হতে পারে হিতে বিপরীত। ডেভিড ওয়ার্নারের ধারণা, বিরাট কোহলিকে খুঁচিয়ে তাতিয়ে দিলে নিজেদেরই বিপদ হবে।
  • স্লিপ ক্যাচিংয়ের রাজা হওয়ার গল্প শোনালেন দ্রাবিড়
    উপমহাদেশের দেশগুলি খুব ভালো স্লিপ ফিল্ডার উপহার দিতে পেরেছে কমই। অথচ এখান থেকেই নিজেকে দুর্দান্ত এক স্লিপ ফিল্ডার হিসেবে প্রতিষ্ঠিত করেছিলেন রাহুল দ্রাবিড়। টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশি ক্যাচের রেকর্ড তার, সেই ক্যাচগুলির উল্লেখযোগ্য অংশ ছিল স্লিপে। কীভাবে এত ভালো স্লিপ ফিল্ডার হয়েছিলেন, দ্রাবিড় শোনালেন সেই গল্প।
  • ভারতে ক্রিকেট ফেরার অবস্থা আসেনি: দ্রাবিড়
    বন্ধ থাকা ক্রিকেট ফিরতে শুরু করেছে মাঠে। অস্ট্রেলিয়ার ডারউইনে হয়ে গেছে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট। ইংল্যান্ডে ফিরতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট। তবে ভারতে এখনও ফেরেনি কোনো ধরনের ক্রিকেট। দেশটির সাবেক অধিনায়ক রাহুল দ্রাবিড় মনে করেন, ক্রিকেট ফেরানোর মতো পরিস্থিতি আসেনি ভারতে।
  • কথার ফাঁদে পড়তে চান না পুজারা
    ২২ গজে চেতেশ্বর পুজারা প্রায়ই হয়ে ওঠেন ধৈর্যের প্রতিমূর্তি। কখনও কখনও যেন ধ্যানমগ্ন কোনো ঋষি। প্রতিপক্ষের বোলিং বা কথার তির, কোনোকিছুই ভাঙাতে পারে না সেই ধ্যান। এই ভারতীয় ব্যাটসম্যান বলছেন, কথার ফাঁদে পা দিয়ে নিজের বিপদ ডেকে আনতে চান না।
  • ভারতের 'পেস প্যাকেজ' ইতিহাস সেরা!
    যুগ যুগ ধরে স্পিনারদের দেশ হয়ে থাকা ভারতে পেস বিপ্লব হয়ে গেছে গত কয়েক বছরে। তাদের বোলিং আক্রমণে এখন গতিময় ও স্কিলফুল দারুণ সব পেসার। এই আক্রমণের এক সেনানী মোহাম্মদ শামির মতে, গভীরতার দিক থেকে ভারতের এখনকার পেস আক্রমণ ক্রিকেট ইতিহাসের সেরা।
  • ‘ধোনির শক্তি আস্থা, কোহলির সহজাত প্রবৃত্তি’
    ভারতের সফল অধিনায়কদের তালিকায় ওপরের দিকে থাকা মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলির নেতৃত্ব খুব কাছ থেকে দেখেছেন রবিচন্দ্রন অশ্বিন। দুই অধিনায়কের শক্তির জায়গা আলাদাভাবে চোখে পড়েছে এই অফ স্পিনারের। তার মতে, ধোনির শক্তির জায়গা সতীর্থের প্রতি আস্থা আর কোহলির সহজাত প্রবৃত্তি।
  • ‘ইংল্যান্ডের বিপক্ষে ভারতের জেতার তাড়না ছিল না’
    মাঠে লড়ছিল চিরপ্রতিদ্বন্দ্বীরা, আর আগ্রহ নিয়ে তাকিয়ে ছিল পাকিস্তান। ২০১৯ বিশ্বকাপের সমীকরণ এমন একটা পরিস্থিতিতে দাঁড় করিয়েছিল মোহাম্মদ হাফিজদের। ইংল্যান্ডের বিপক্ষে সেই ম্যাচে পারেনি ভারত। দলটির মাঝে সেদিন জেতার তাড়নাও দেখেননি অলরাউন্ডার হাফিজ।
  • বাংলাদেশ-শ্রীলঙ্কা-উইন্ডিজের বোলিংয়ের মান নিয়ে গম্ভীরের প্রশ্ন
    নেতৃত্বের জন্য ব্যাটিংয়ে মহেন্দ্র সিং ধোনি অনেক বড় ত্যাগ স্বীকার করেছেন বলে মনে করেন গৌতম গম্ভীর। ভারতের সাবেক এই ওপেনারের বিশ্বাস, ওয়ানডেতে ধোনি তিন নম্বরে ব্যাট করলে অনেক রেকর্ড গড়তেন। এ প্রসঙ্গে বলতে গিয়ে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বোলিংয়ের মান নিয়ে প্রশ্ন তুলেছেন গম্ভীর।
  • স্মিথের কাছে কোহলি ‘ফ্রিক’
    ফুটবলে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো যেমন, ক্রিকেটে বিরাট কোহলি ও স্টিভেন স্মিথ যেন তাই। মেসি-রোনালদোর মতো সময়ের সেরার আলোচনাও চলছে কোহলি-স্মিথকে ঘিরে। নিজেরা অবশ্য সেসব আলোচনায় কখনও যোগ দেন না। তাদের কণ্ঠে বরং সবসময় প্রকাশ পায় পরস্পরের প্রতি শ্রদ্ধা।
  • কঠিন সময়ে যেভাবে টেন্ডুলকারের পাশে দাঁড়িয়েছিলেন কারস্টেন
    বর্ণিল পথচলায় শচিন টেন্ডুলকারের ক্যারিয়ারেও একটা সময় এসেছিল যখন নিজের প্রিয় পজিশন হারিয়ে ফেলেছিলেন, খেলাও আর অতোটা উপভোগ করছিলেন না। পেয়ে বসেছিল অবসর ভাবনা। ২০০৭ সালের সেই কঠিন সময়ে তার পাশে দাঁড়িয়েছিলেন ওই সময়ে ভারতের নতুন কোচ গ্যারি কারস্টেন। তৈরি করে দিয়েছিলেন ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যানের নতুন করে জ্বলে ওঠার পরিবেশ।
  • জীবনের সেঞ্চুরি পেরিয়ে থেমে গেলেন রাইজি
    গত ২৬ জানুয়ারি জীবনের ইনিংসে সেঞ্চুরি পূর্ণ করেছিলেন বসন্ত রাইজি। এরপর আর খুব বেশি লম্বা হলো না এই ইনিংস। সাবেক ভারতীয় ক্রিকেটার ও প্রথিতযশা এই ক্রিকেট ঐতিহাসিক মুম্বাইয়ে মারা গেছেন শনিবার ভোর রাতে।
  • কোহলিদের জিম্বাবুয়ে সফরও বাতিল
    চূড়ান্ত সিদ্ধান্ত নিতে অপেক্ষা করা যেত আরও, তবে ঝুঁকি নিতে চায়নি ভারত। করোনাভাইরাসের প্রকোপ ভাবনায় রেখে দুই মাস পরের জিম্বাবুয়ে সফর বাতিল করে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই।
  • ধাওয়ান-রোহিত জুটির শক্তি ‘বন্ধুত্ব ও বিশ্বাস’
    ২২ গজে দুজনের বন্ধন মজবুত। সেখানে চিড় ধরানো সব প্রতিপক্ষের জন্যই কঠিন। তবে অটুট সেই বাঁধন গড়ে উঠেছে মাঠের বাইরে! শিখর ধাওয়ান জানালেন, রোহিত শর্মার সঙ্গে মাঠের বাইরের সম্পর্কের গভীরতা থেকেই দুজনের জুটি এতটা সফল।
  • টেস্টে ৪৫-৫৫ ওভারে নতুন বলের পরামর্শ টেন্ডুলকারের
    বলে লালা ব্যবহার বন্ধে আইসিসি নিয়ম করার পর টেস্টে বোলারদের সহায়তার জন্য একটি পরামর্শ এসেছে শচিন টেন্ডুলকারের কাছ থেকে। ভারতীয় ব্যাটিং কিংবদন্তি ৪৫-৫০ কিংবা ৫৫ ওভার পর নতুন বল নেওয়ার সুযোগ রাখার কথা বলেছেন।
  • আইসিসি চেয়ারম্যান পদে ভারত-পাকিস্তান লড়াই?
    ক্রিকেট মাঠে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক লড়াই বন্ধ দীর্ঘদিন ধরে। তবে ক্রিকেট রাজনীতির মাঠে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের লড়াই জমে ওঠার আভাস মিলছে। আইসিসি চেয়ারম্যান পদে নির্বাচনে ভারতের ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলির পাশাপাশি এবার উঠে এসেছে পাকিস্তানের বোর্ড চেয়ারম্যান এহসান মানির নাম।
  • ইশান্তের পোস্টে প্রমাণ, ক্ষমা চাওয়ার দাবি স্যামির
    আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদে ড্যারেন স্যামিকে বর্ণবাদী নামে ডাকার একটা প্রমাণ মিলেছে। ইনস্টাগ্রামে ইশান্ত শর্মার পুরানো এক পোস্ট নিশ্চিত করেছে, ক্যারিবিয়ান অলরাউন্ডারকে ‘কালু’ নামে ডাকা হত।
  • বিশ্বকাপ নিয়ে দ্রুত সিদ্ধান্ত চায় ভারত
    ঝুলে আছে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের ভাগ্য। স্থগিত হয়ে আছে অনেক সিরিজ ও টুর্নামেন্টও। ১৬ দলের বিশ্বকাপটি হবে কি-না, নিশ্চিত না হওয়ায় স্থগিত থাকা অন্য প্রতিযোগিতাগুলোর সূচি ঢেলে সাজানো থমকে আছে। তাই বিশ্বকাপ নিয়ে শিগগিরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া উচিত বলে মনে করছে ভারতের ক্রিকেট বোর্ড-বিসিসিআই।
  • রোহিতকে দেখে হিংসা হয় সাঙ্গাকারার
    গৌরবময় ক্যারিয়ারে ব্যাট হাতে কুমার সাঙ্গাকারা যা করেছেন, অনেকের কাছেই তেমন কিছু করা কেবল স্বপ্ন। আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় সফলতম ব্যাটসম্যান তিনি। শ্রীলঙ্কায় তো বটেই, ক্রিকেট বিশ্বজুড়ে অনেকেরই আদর্শ। অথচ সাঙ্গাকারার নাকি হিংসা হয় রোহিত শর্মার ব্যাটিং দেখলে। লঙ্কান ব্যাটিং গ্রেট ভাবেন, রোহিতের মতো ব্যাটিং যদি তিনি করতে পারতেন!
  • 'ব্র্যাডম্যানের পর সেরা হতে পারেন কোহলি'
    সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন বিরাট কোহলি। অনেকের চোখে সেই সবার সেরা। কুমার সাঙ্গাকারা আঁকছেন ভবিষ্যতের ছবি। সাবেক শ্রীলঙ্কান অধিনায়কের মতে, কিংবদন্তি ডন ব্র্যাডম্যানের পর সেরা হতে পারেন ভারতীয় অধিনায়ক।
  • স্যামিকে 'কালু' ডাকা নিয়ে আঁধারে সতীর্থরা
    বর্ণবাদের শিকার হওয়ার যে অভিযোগ ড্যারেন স্যামি করেছেন, তা উড়িয়ে দিলেন সানরাইজার্স হায়দরাবাদের তিন সাবেক ক্রিকেটার। ইরফান পাঠান, পার্থিব প্যাটেল ও ভেনুগোপাল রাওয়ের দাবি, আইপিএলে খেলার সময় ‘কালু’ নামে স্যামিদের ডাকতে শোনেননি তারা।
  • ‘লর্ডসে তোমার সেঞ্চুরি কয়টি’, পন্টিংকে প্রশ্ন আগারকারের
    দীর্ঘ টেস্ট ক্যারিয়ারে রিকি পন্টিং করেছেন ১৩ হাজারের বেশি রান। সেঞ্চুরি ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ ৪১টি। তবে লর্ডসে কখনও তিন অঙ্ক ছুঁতে পারেননি সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক। ক্রিকেট তীর্থ বলে পরিচিত এই মাঠে একটি টেস্ট খেলেই সেই স্বাদ পেয়েছেন অজিত আগারকার। বিষয়টি নিয়ে একবার মজা করে পন্টিংকে খোঁচা দিয়েছিলেন সাবেক ভারতীয় পেসার।
  • ‘কোহলির এগিয়ে চলার সাক্ষী হতে পারা দারুণ ব্যাপার’
    শুরুটা সেই বয়সভিত্তিক ক্রিকেট থেকে। তবে সময়ের সঙ্গে কেন উইলিয়ামসন ও বিরাট কোহলির দ্বৈরথ রূপ নিয়েছে বন্ধুত্বে। আরেক জনের সামর্থ্যের প্রতি আছে পূর্ণ শ্রদ্ধা। বিনয়েরও নেই কমতি। সময়ের সেরাদের একজন হওয়ার পরও উইলিয়ামসন জানালেন, ভারত অধিনায়ক কোহলির বিপক্ষে খেলতে পারায় নিজেকে ভাগ্যবান মনে করেন তিনি।
  • বুমরাহর চোখে ইয়র্কারে সেরা মালিঙ্গা
    ইয়র্কারে সময়ের সেরাদের একজন জাসপ্রিত বুমরাহ। অনেকের মতে, তিনিই সেরা। তবে এই ভারতীয় ফাস্ট বোলার এগিয়ে রাখছেন আরেক জনকে। লাসিথ মালিঙ্গার ইয়র্কারকে এখনও সেরা মানছেন বুমরাহ।
  • আত্মহত্যা করতে চেয়েছিলেন উথাপা
    জীবনের নানা বাঁকে অবসাদ পেয়ে বসতে পারে যে কাউকে। ক্রিকেটাররাও ব্যতিক্রম নন। ভারতীয় ক্রিকেটার রবিন উথাপাকে যেমন একবার পেয়ে বসেছিল হতাশা। ক্রিকেটের বাইরে থাকার সময়ে হতাশাগ্রস্ত হয়ে এক সময় ব্যালকনি থেকে লাফ দেওয়ার কথাও নাকি ভেবেছিলেন তিনি।
  • টেস্টের আগে প্রস্তুতি ম্যাচ রাখার পরামর্শ কুম্বলের
    অনাকাঙ্ক্ষিত লম্বা বিরতির পর টেস্ট ক্রিকেট দিয়ে মাঠে ফেরা ঝুঁকিপূর্ণ। হুট করে দীর্ঘ পরিসরের সংস্করণের সঙ্গে মানিয়ে নেওয়া হবে ক্রিকেটারদের জন্য কঠিন চ্যালেঞ্জ। চোটে পড়ার শঙ্কা থাকবে প্রবল। এসব সমস্যা থেকে উতরানোর উপায় দেখালেন অনিল কুম্বলে। টেস্টের আগে প্রস্তুতি ম্যাচ রাখার পরামর্শ দিলেন ভারতীয় সাবেক লেগ স্পিনার।
  • নাসিম শাহর ‘বানি’ হবেন কোহলি!
    এমনিতেই দুজনের তুলনাই চলে না। একজন সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান, সর্বকালের সেরাদেরও একজন। আরেকজন কেবল আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু করেছেন। কখনও দুজন মুখোমুখিও হননি। তার পরও উত্তাপ ছড়াতে শুরু করেছে বিরাট কোহলি ও নাসিম শাহর সম্ভাব্য লড়াই। সাবেক পাকিস্তানি ব্যাটসম্যান ফয়সাল ইকবাল যেমন মনে করেন, নাসিমের প্রিয় শিকারে পরিণত হবেন কোহলি।
  • ১০০ সেঞ্চুরির জন্য যা করতে হবে কোহলিকে
    একসময় যেটিকে মনে হচ্ছিল কল্পনাতীত, সেটিই এখন যেন দৃষ্টিসীমার ভেতরে। অনেকেরই বিশ্বাস, শচিন টেন্ডুলকোরের ১০০ সেঞ্চুরির কীর্তি একদিন ছাড়িয়ে যাবেন বিরাট কোহলি। ইরফান পাঠান অবশ্য সন্দিহান। সাবেক অলরাউন্ডারের মতে, কাজটা হবে খুবই কঠিন। কোহলিকে অবশ্য রেকর্ড গড়ার পথটা বাতলে দিয়েছেন পাঠান।
  • মাঞ্জরেকারের বিশ্বাস, দারুণ অধিনায়ক হবেন তামিম
    আধ ঘণ্টার আলোচনা দুজনের। তামিম ইকবালের সঙ্গে সেই সময়টুকু কাটিয়ে একটি স্থির সিদ্ধান্তে পৌঁছে গেছেন সঞ্জয় মাঞ্জরেকার। এই ধারাভাষ্যকার ও সাবেক ভারতীয় ব্যাটসম্যানের ভবিষ্যদ্বাণী, বাংলাদেশের নেতৃত্বে দারুণ করবেন তামিম ইকবাল।
  • কোহলিকে ভয় নেই তরুণ পাকিস্তানি পেসারের
    আন্তর্জাতিক ক্রিকেটে পথচলার শুরুতেই গতির ঝড় তুলে নজর কেড়েছেন নাসিম শাহ। এরই মধ্যে গড়েছেন দারুণ কিছু কীর্তি। পাকিস্তানের এই সময়ের পেস সেনসেশন এবার মুখিয়ে আছেন চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও দলটির অধিনায়ক বিরাট কোহলির বিপক্ষে খেলতে। সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান কোহলির প্রতি যথেষ্ট শ্রদ্ধা থাকলেও তাকে ভয় পান না বলে জানিয়েছেন তরুণ এই ফাস্ট বোলার।
  • আঙিনায় জায়গা ছিল না, তাই বুমরাহর ছোট্ট রান-আপ
    বোলিং রান-আপ ছোট, কিন্তু বলের গতি তীব্র। মাত্র কয়েক কদম দৌড়ে এসে যেভাবে গতির ঝড় তোলেন জাসপ্রিত বুমরাহ, ক্রিকেট বিশ্বের অনেকের কাছেই তা বড় বিস্ময়। সময়ের অন্যতম সেরা এই ফাস্ট বোলার এবার খোলাসা করলেন তার ছোট রান-আপের পেছনের ঘটনা।
  • টেন্ডুলকারের সবচেয়ে বড় গুণ বিনয়
    ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান শচিন টেন্ডুলকার। ব্যাট হাতে গড়েছেন অনেক রেকর্ড। পেয়েছেন ভক্তদের প্রবল সমর্থন, সিক্ত হয়েছেন ভালোবাসায়। এক সময়ের সতীর্থ ভিভিএস লক্ষ্মণ জানিয়েছেন, তবুও অহংকার, দম্ভ স্পর্শ করত না ভারতীয় ব্যাটিং কিংবদন্তিকে। সব সময় তার পা থাকত মাটিতেই।
  • অধিনায়ক কোহলিকে গড়ে তুলেছেন ধোনি
    মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে যখন দারুণ পারফর্ম করছিল দল, তখনই ভবিষ্যতে চোখ ছিল ভারতের। সহ-অধিনায়কের দায়িত্ব দেওয়া হয় বিরাট কোহলিকে। সম্ভাব্য উত্তরসূরীকে একটু একটু করে গড়ে তুলেছেন ধোনি। সেই দিনগুলি মনে করেই কোহলি বলছেন, ধোনির কাছ থেকে নেতৃত্বের অনেক কিছু শিখেছেন তিনি।
  • আজমলের দুসরা যেদিন গুঁড়িয়ে দিয়েছিলেন কোহলি
    বিশ্বসেরাদের কাতারে ওঠার পথে বিরাট কোহলিকে এগিয়ে দিয়েছিল ২০১২ এশিয়া কাপের একটি ইনিংস। ১৪৮ বলে ১৮৩ রানের স্মরণীয় এক ইনিংস খেলে ভারতকে জিতিয়েছিলেন পাকিস্তানের বিপক্ষে। সেদিন অদ্ভূত এক কৌশল নিয়ে সাঈদ আজমলকে তুলোধুনা করে দিয়েছিলেন কোহলি। পেছন ফিরে তাকিয়ে সেই গল্প শোনালেন এখনকার ভারতীয় অধিনায়ক।
  • ‘ধোনির জন্য ২০১১ বিশ্বকাপ ফাইনালে দুইবার টস হয়েছিল’
    এক ম্যাচে দুইবার টস, তাও আবার বিশ্বকাপ ফাইনালে! অবাক করা ঘটনাটিই ঘটিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। ২০১১ বিশ্বকাপের শিরোপা নির্ধারণী ম্যাচে ভারতীয় সাবেক অধিনায়কের কথায় দুইবার টসের জন্য রাজি হয়েছিলেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা।
  • ‘আগামী বছরও বিশ্বকাপ খেলতে পারে ধোনি’
    মহেন্দ্র সিং ধোনি ক্রিকেট মাঠের বাইরে আছেন অনেক দিন। তবে ক্রিকেট আঙিনায় থেমে নেই তাকে নিয়ে আলোচনা। সেই আলোচনার বেশিরভাগ জুড়েই আছে তার অবসর। বিশেষজ্ঞদের নানা মত তো চলছেই, সবশেষ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে তার অবসরের খবর। তবে সেটি উড়িয়ে দিয়ে ধোনির শৈশবের কোচ কেশব  ব্যানার্জি বলছেন, এমনকি আগামী বছরও বিশ্বকাপ খেলতে পারেন ধোনি।
  • মাঠ থেকে দেখা: শততম ওয়ানডের জনসমুদ্রে ভারত-বধ
    ৪৫ হাজার দর্শকে ঠাসা গ্যালারি যেন টগবগ করে ফুটছিল উত্তেজনায়। শেষ জুটিতে ভারত এগিয়ে যাচ্ছিল জয়ের দিকে। গ্যালারিতে তখন অনিশ্চয়তার ঢেউ। মাঠে বসেই প্রবল উৎকণ্ঠায় ছিলেন মোহাম্মদ খাইরুল আমিন। দেশের মাটিতে অধরা জয়ের দেখা মিলবে? নাকি ফিরতে হবে স্বপ্ন ভাঙার যন্ত্রণা নিয়ে! অবশেষে আফতাব আহমেদের দুর্দান্ত এক থ্রোয়ে রুদ্ধশ্বাস অপেক্ষার অবসান। বঙ্গবন্ধু স্টেডিয়ামের জনসমুদ্রে বয়ে গেল যেন উল্লাসের সুনামী। যে এক অবিশ্বাস্য ক্ষণ!
  • পার্থে খেলবে আফগানিস্তান, চূড়ান্ত কোহলিদের সফর সূচিও
    করোনাভাইরাস পরিস্থিতির অনিশ্চয়তার মধ্যেও আগামী অস্ট্রেলিয়ান গ্রীষ্মে ক্রিকেট মাঠে ফেরার সম্ভাবনা প্রবল হয়েছে আরও। ভারতের বিপক্ষে সিরিজের তো বটেই, আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের সূচিও চূড়ান্ত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।
  • চল্লিশেও ভারতের হয়ে খেলতে চান হরভজন
    এই জুলাইয়ের শুরুতেই বয়স চল্লিশ পূর্ণ করবেন হরভজন সিং। সবশেষ আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পেয়েছেন চার বছর আগে। তবু ভারতের হয়ে মাঠে নামার ইচ্ছে তার মরে যায়নি। এই অফ স্পিনারের বিশ্বাস, টি-টোয়েন্টিতে দেশের হয়ে খেলতে তিনি ফিট। মানসিকভাবেও প্রস্তুত।
  • সৌরভকে তিন বছর দায়িত্বে রাখতে কোর্টে ভারতীয় বোর্ড
    আইসিসির ভবিষ্যৎ চেয়ারম্যান হিসেবে সৌরভ গাঙ্গুলির সম্ভাবনা নিয়ে কিছুদিন ধরেই আলোচনা চলছে ক্রিকেট বিশ্বে। তবে সৌরভ নিজে আপাতত তাকিয়ে নিজ দেশের বোর্ডে। তিন বছরের পূর্ণ মেয়াদে তাকে সভাপতি রেখে দেওয়ার উদ্যোগ নিয়েছে বিসিসিআই। ভারতীয় বোর্ড এজন্য দ্বারস্থ হয়েছে সুপ্রিম কোর্টের।
  • আইপিএলের জন্য বিশ্বকাপ পেছাতে ‘বলবে না’ ভারত
    আইপিএল আয়োজন করতেই নাকি টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে দিতে চাপ দিচ্ছে ভারত, এমন খবর গত কিছুদিনে সংবাদমাধ্যমে উঠে এসেছে বারবার। তবে সেটিকে গুজব বলে উড়িয়ে দিল ভারতের ক্রিকেট বোর্ড-বিসিসিআই। বোর্ডের এক ঊর্ধ্বতন কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, বিশ্বকাপ পিছিয়ে দেওয়ার জন্য তারা কোনোরকম চাপ প্রয়োগ করবে না।
  • কোহলিদের অস্ট্রেলিয়া সফরের সম্ভাবনা ‘১০-এ ৯’
    ভারতীয় ক্রিকেট দলের অস্ট্রেলিয়া সফরের সম্ভাবনা জোরালো হয়েছে আরও। ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী কেভিন রবার্টস বলছেন, শতভাগ নিশ্চিত না হলেও এই সিরিজ হওয়ার সম্ভাবনা এখন শতভাগের কাছাকাছিই। এমনকি ভারতের বিপক্ষে সিরিজের আগে সেপ্টেম্বরে ইংল্যান্ড সফরেও যেতে পারে অস্ট্রেলিয়া।
  • ধোনির বুদ্ধিতে ‘টাইব্রেকার’ জিতেছিল ভারত
    ক্রিকেট ম্যাচের স্কোরলাইন ইতিহাসে একবারই হয়েছিল ফুটবলের মতো, ‘ভারত ৩-০ পাকিস্তান!’ ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ম্যাচ টাই হওয়ার পর ‘টাইব্রেকার’ জিতেছিল ভারত। টাই ম্যাচে জয়-পরাজয় বের করার সেই পদ্ধতির অফিসিয়াল নাম ছিল ‘বোল-আউট।’ প্রায় ১৩ বছর পর সেই ভারতীয় দলের একজন, রবিন উথাপা জানালেন, মহেন্দ্র সিং ধোনির দারুণ এক বুদ্ধিতে তারা জিতেছিল সেই টাইব্রেকার।
  • কোহলির সঙ্গে তুলনায় আপত্তি বাবরের
    অনেকের চোখে সময়ের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। ছুটছেন সর্বকালের সেরাদের একজন হওয়ার দিকে। অন্যদিকে, পাঁচ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে নিজেকে বর্তমানের অন্যতম সফল ব্যাটসম্যান হিসেবে প্রতিষ্ঠিত করেছেন বাবর আজম। এই দুই তারকাকে নিয়ে চলছে তুলনা, বিস্তর আলোচনা। পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক বিষয়টি একেবারেই মানতে পারছেন না।
  • গাওয়ারের চোখে আইসিসির ভবিষ্যৎ প্রধান গাঙ্গুলি
    দল পরিচালনায় ছিলেন দুর্দান্ত, বদলে দিয়েছিলেন মানসিকতা। বিসিসিআই প্রধানের দায়িত্বও সামলাচ্ছেন দৃঢ় হাতে। দক্ষ প্রশাসকের সব গুণই আছে সৌরভ গাঙ্গুলির। ভারতের সাবেক অধিনায়কের রাজনৈতিক দক্ষতাও চোখে পড়েছে ডেভিড গাওয়ারের। সাবেক ইংলিশ অধিনায়ক আইসিসির ভবিষ্যৎ প্রধান হিসেবে দেখছেন গাঙ্গুলিকে।
  • অস্ট্রেলিয়া সফরে পাঁচ টেস্ট সম্ভব নয়: গাঙ্গুলি
    সিরিজে বাড়তি একটি টেস্ট খেলতে অস্ট্রেলিয়ার দেওয়া প্রস্তাব ফিরিয়ে দিয়েছে ভারত। বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলি জানিয়েছেন, পাঁচ টেস্টের সিরিজ হলে সফরটি অনেক লম্বা হয়ে যাবে।
  • আইপিএল না হলে ভারতের ক্ষতি ৪ হাজার কোটি রুপি
    সময় যত গড়াচ্ছে, আইপিএল নিয়ে অনিশ্চয়তাও তত বাড়ছে। আর বাড়ছে বিসিসিআই কর্মকর্তাদের চিন্তা। সম্ভাব্য ক্ষতির অঙ্কটা এত বড় যে দুর্ভাবনার কারণ আছে বটে! এবার আইপিএল না হলে চার হাজার কোটি রুপি রাজস্ব হারানোর শঙ্কা করছে ভারতের ক্রিকেট বোর্ড।
  • ডি ভিলিয়ার্সের প্রিয় বন্ধু কোহলি
    আইপিএলে সেই ২০১১ আসর থেকে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে একসঙ্গে খেলে আসছেন দুজন। দীর্ঘ পথচলায় ঘনিষ্ঠতা বেড়েছে মাঠের বাইরেও। এবি ডি ভিলিয়ার্স জানালেন, ক্রিকেটে তার সবচেয়ে কাছের বন্ধুদের একজন বিরাট কোহলি। ক্রিকেটের বাইরেও জীবনের সবকিছু নিয়ে নিয়মিত কথা হয় দুজনের।
  • অস্ট্রেলিয়াকে চূড়ায় দেখে চটেছেন গম্ভির
    যে দল দেশের বাইরে জিততে পারে না, তারা কীভাবে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠে? এই প্রশ্ন গৌতম গম্ভিরের। অস্ট্রেলিয়াকে টেস্ট র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে দেখে প্রচণ্ড বিরক্ত সাবেক ভারতীয় ওপেনার। তার মতে, বিশ্বের এক নম্বর টেস্ট দল ভারত।  
  • ভারতীয়দের আইপিএলের বাইরে দেখতে চান রায়না
    বোর্ডের চুক্তিতে নেই, আইপিএলেও নিয়মিত সুযোগ মেলে না। এমন ক্রিকেটারের সংখ্যা ভারতে কম নয়। দেশের বাইরের লিগে খেলার অনুমতিও তাদের নেই। এক যুগ ধরে চলে আসা এই অবস্থার অবসান চান সুরেস রায়না। ভারতীয় ব্যাটসম্যানের দাবি, আইপিএল ছাড়াও অন্যান্য লিগে ভারতীয়দের খেলতে দেওয়া হোক।
  • রোহিতের চোখে ধাওয়ান যে কারণে ‘ইডিয়ট’
    গত কয়েক বছর ধরে সীমিত ওভারের ক্রিকেটে বিশ্বের অন্যতম সফল উদ্বোধনী জুটি রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। ওয়ানডে ইতিহাসেই শুরুর জুটিতে তাদের চেয়ে বেশি রান আছে আর কেবল তিনটি জুটির। কেমন ছিল দুজনের এই সফল পথচলার শুরুর পদক্ষেপ?  রোহিত সেই গল্প শুনিয়েছেন ধাওয়ানের আরেক সফল জুটির সঙ্গী ডেভিড ওয়ার্নারকে।
  • যেদিন ব্যাট হাতে রুবেলের দিকে তেড়ে গিয়েছিলেন কোহলি
    ক্রিকেটে দলীয় লড়াইয়ে থাকে কত ব্যক্তিগত দ্বৈরথ। যেমনটা বাংলাদেশের রুবেল হোসেন ও ভারতের বিরাট কোহলির মধ্যে। মাঠে দুজন মুখোমুখি হলে তাদের শরীরী ভাষাই সেটি বলে দেয়। কীভাবে শুরু হয়েছিল এই লড়াই? রুবেল জানালেন পেছনের ইতিহাস।
  • ক্রিকেটের সৌন্দর্য হারানোর শঙ্কা কোহলির
    দর্শকে ঠাসা গ্যালারি, সমর্থকদের উচ্চস্বরে চিৎকার-সাধারণত এমন স্টেডিয়ামে খেলতে অভ্যস্ত বিরাট কোহলি। সেখানে হুট করে দর্শকশূন্য মাঠে খেলার কথা যেন ভাবতেই পারছেন না তিনি। করোনাভাইরাসের জন্য শঙ্কা জেগেছে তেমনই। ভারত অধিনায়কের শঙ্কা এতে ক্রিকেট হারাতে পারে সৌন্দর্য। ম্যাচ হয়ে যেতে পারে নিরুত্তাপ।
  • অস্ট্রেলিয়ায় কোয়ারেন্টিনে থাকতে ‘প্রস্তুত’ কোহলিরা
    সিরিজ আয়োজনের জন্য অস্ট্রেলিয়ার মরিয়াভাব বুঝতে পারছে ভারত। দক্ষিণ এশিয়ার দেশটির ক্রিকেট বোর্ডও দিয়েছে নিজেদের সর্বোচ্চটুকু করার প্রতিশ্রুতি। বিসিসিআইয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, প্রয়োজনে সফরে গিয়ে দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকতে প্রস্তুত বিরাট কোহলির দল।
  • ব্যাটিংয়ে নামলেই বেড়ে যায় ধোনির হৃদস্পন্দন
    ম্যাচের খুব কঠিন পরিস্থিতিতে মেজাজ ধরে রাখার জন্য পরিচিত মহেন্দ্র সিং ধোনি। প্রবল চাপের সময়ও বরফ শীতল মানসিকতার জন্য তাকে বলা হয় ‘ক্যাপ্টেন কুল।’ তবে অন্য সবার মত তিনিও চাপ অনুভব করেন। যেমন ব্যাটিংয়ের শুরুতে। সাবেক ভারতীয় অধিনায়কের সহজ স্বীকারোক্তি, ব্যাটিংয়ের শুরুতে তার হৃদস্পন্দন বেড়ে যায়, ম্যাচের কঠিন সময়ে অনুভব করেন চাপ।
  • ওয়ার্নারের দৃষ্টিতে স্মিথ-কোহলি
    ক্রিকেটের প্রায় শুরু থেকেই ব্যাটসম্যানদের মধ্যে তুলনা চলে আসছে। এর ধারাবাহিকতায় আলোচনার কেন্দ্রে বিরাট কোহলি ও স্টিভেন স্মিথের দ্বৈরথ। টেস্ট ব্যাটসম্যানের র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থান নিয়ে তাদের চলে জমজমাট লড়াই। এই দুই ব্যাটসম্যানের লড়াইয়ে কাউকে এগিয়ে রাখছেন না ডেভিড ওয়ার্নার।   
  • রোহিতের ঘুম কেড়ে নিয়েছিলেন লি
    ব্রেট লি ছিলেন যেন এক বিভীষিকা। গতি দিয়ে কাঁপন ধরিয়ে দিতেন ব্যাটসম্যানের মনে। কারো কারো রাতের ঘুমও কেড়ে নিতেন। যেমন হয়েছিল রোহিত শর্মার ক্ষেত্রে। ভারতীয় এই ওপেনার নাকি লির মুখোমুখি হতে হবে ভেবে রাতে ঘুমাতেই পারতেন না।
  • তিনবার আত্মহত্যার কথা ভেবেছিলেন শামি
    একের পর এক চোটের থাবা সঙ্গে পারিবারিক অশান্তি। জীবনের প্রতি বিষিয়ে উঠেছিল মন। সব মিলিয়ে হাল ছেড়ে দিয়ে তিনবার আত্মহত্যার কথা ভেবেছিলেন মোহাম্মদ শামি।
  • রাত ২টায় বাসে চেপে অনুশীলনে যেতেন পান্ত
    জাতীয় দলের জার্সি গায়ে চাপাতে প্রায় সব ক্রিকেটারকেই পার হতে হয় প্রতিবন্ধকতায় ভরা পথ। অনেক ঘাম ছুটিয়ে ছুটতে হয় স্বপ্নের পানে। অনেকেরই থাকে লড়াই-সংগ্রামের অনেক গল্প। রিশাভ পান্ত যেমন শোনালেন তার জীবনের একটি গল্প। একসময় রাত ২টায় বাসে চেপে ৬ ঘণ্টার ভ্রমণে অনুশীলনে যেতেন ভারতীয় কিপার-ব্যাটসম্যান।
  • ধোনির জায়গায় কিপিং, ভয়ে থাকেন রাহুল
    উইকেটের সামনে-পেছনে নিজেকে এমন উচ্চতায় নিয়ে গেছেন মহেন্দ্র সিং ধোনি, তার জায়গায় খেলতে গেলে যে কারোরই স্নায়ু চাপে ভোগা স্বাভাবিক। এই অভিজ্ঞতা এরই মধ্যে হয়ে গেছে লোকেশ রাহুলের। ২৮ বছর বয়সী এই কিপার-ব্যাটসম্যান জানালেন, উইকেটের পেছনে দাঁড়ালে দর্শকদের চাপ ভড়কে দেয় তাকে। ভয়ে থাকেন কিপিংয়ের সময়।
  • অশ্বিনের লড়াই নিজের সঙ্গেই
    গত কয়েক বছর ধরে টেস্টে ভারতের সেরা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। দেশের মাটিতে তাকে ছাড়া টেস্ট খেলার কথা ভাবতেই পারে না ভারত। কিন্তু বিদেশে, বিশেষ করে উপমহাদেশের বাইরে খেলা হলে পাল্টে যায় দৃশ্যপট। তখন একাদশে জায়গা পেতে সংগ্রাম করতে হয় অশ্বিনকে। প্রতিপক্ষ, কন্ডিশন অনেক কিছুর সঙ্গেই লড়াই করতে হয়। তবে দিন শেষে এই অফ স্পিনারের কাছে আসল লড়াইটা নিজের সঙ্গেই।
  • অ্যাকশনের কারণে বুমরাহকে নিয়ে সংশয় ছিল অনেকের
    সময়ের সেরা পেসারদের একজন জাসপ্রিত বুমরাহ। সব সংস্করণেই দলের তিনি বড় সম্পদ। দুর্দান্ত স্কিল দিয়ে ভারতীয় পেসার কার্যকর ক্রিকেট দুনিয়ার সব প্রান্তে। অথচ অনেকেই তাকে বলেছিলেন, জাতীয় দলে খেলা তো বহুদূর, রঞ্জি ট্রফিতে একটি-দুটি ম্যাচে শেষ হবে তার ক্যারিয়ার। মূল কারণ, বোলিং অ্যাকশন!
  • ‘টেস্টে পুজারাকে বল করা সবচেয়ে কঠিন’
    টেস্ট ক্রিকেটে চেতেশ্বর পুজারার বিপক্ষে বল করা সবচেয়ে কঠিন বলে মনে করেন অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। অতীত অভিজ্ঞতা থেকেই এমনটা জানালেন আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষ এই বোলার।
  • টেন্ডুলকার ভেবেছিলেন, অভিষেক ম্যাচই তার শেষ
    দুই যুগের ক্যারিয়ারে খেলেছেন দুইশ টেস্ট। টেস্ট ও ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ রান সংগ্রাহক। একমাত্র ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে করেছেন সেঞ্চুরির সেঞ্চুরি। আরও কত সব রেকর্ডে সমৃদ্ধ শচিন টেন্ডুলকারের ক্যারিয়ার। অথচ অভিষেক টেস্টের সময় তিনি নিজেই ভেবেছিলেন, এই শেষ। আর কোনো ম্যাচ খেলার সুযোগ আসবে না!
  • ফ্লিন্টফের স্লেজিংয়ে খেপে গিয়ে যুবরাজের ছয় ছক্কা
    স্লেজিং করেছিলেন অ্যান্ড্রু ফ্লিন্টফ, খেসারত দিতে হয়েছিল স্টুয়ার্ট ব্রডকে! প্রায় এক যুগ আগের দিনটিতে পেছন ফিরে তাকিয়ে যুবরাজ সিং তুলে আনলেন সেই স্মৃতিই। ফ্লিন্টফের স্লেজিং তাতিয়ে দিয়েছিল যুবরাজকে। মুখে জবাব দেওয়ার পর চাইছিলেন ব্যাটেও কড়া জবাব দিতে। সামনে পেয়েছিলেন ব্রডকে। এই পেসারের ওভারেই ভারতীয় ব্যাটসম্যান মেরেছিলেন ছয় ছক্কা।
  • যে কারণে টেন্ডুলকারকে স্লেজিং করেননি লি
    মাঠে সবসময়ই অস্ট্রেলিয়া দলের গুরুত্বপূর্ণ ক্রিকেট অনুষঙ্গ স্লেজিং। কথার লড়াইকে তারা ক্রিকেট স্কিলের অংশ হিসেবেই নিয়ে থাকে। মাঠে তাদের শরীরী ভাষা আর কথায় থাকে বারুদের ঝাঁজ। তবে সবার ক্ষেত্রে তো একই দাওয়া কাজে লাগে না। শচিন টেন্ডুলকারকে যেমন স্লেজিং করার ক্ষেত্রে খুব সতর্ক ছিল তারা। সেটির কারণ জানালেন অস্ট্রেলিয়ার সাবেক গতি তারকা ব্রেট লি।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপ পেছাতে বলছে ভারত
    পয়েন্ট তালিকার শীর্ষে ভারতের অবস্থান বেশ সংহত। ফাইনালের পথেও অনেকটা এগিয়ে তারা। তবে করোনাভাইরাস পরিস্থিতিতে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ পিছিয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আর কোনো দেশ অবশ্য এখনই তাতে সায় দেয়নি, জানিয়েছে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো।
  • জন্মদিন পালনের সময় এখন নয়: টেন্ডুলকার
    একসময় বলা হতো, ক্রিকেট ভারতে ধর্মের মত এবং শচিন টেন্ডুলকার সেই ধর্মের ইশ্বর। তার ক্রিকেট ক্যারিয়ার শেষেও তাকে ঘিরে আবেদন ও আবেগ কমেছে সামান্যই। তার জন্মদিনও তাই অনেকটা জাতীয় উৎসবের মতো। তবে এবার তিনি নিজেই পালন করবেন না জন্মদিন। জীবনের ইনিংসে তার ৪৭ পূর্ণ হলো শুক্রবার। জন্মদিনের প্রাক্কালে স্পোর্টস্টারকে দেওয়া সাক্ষাৎকারে এই কিংবদন্তি জানালেন, করোনাভাইরাসের এই সময়ে কোনো উদযাপন তিনি করবেন না। ক্রিকেট ইতিহাসের সফলতম ব্যাটসম্যান কথা বললেন প্রাসঙ্গিক আরও কিছু দিক নিয়ে।
  • অস্ট্রেলিয়ায় যেতে তর সইছে না রোহিতের
    করোনাভাইরাস আতঙ্কের দুনিয়ায় মাঠে ক্রিকেট ফিরবে কবে, জানা নেই কারও। তবে রোহিত শর্মার আর তর সইছে না। নিজের থমকে যাওয়া টেস্ট ক্যারিয়ারে নতুন করে দম দিয়েছেন কিছুদিন আগে। তাই অস্ট্রেলিয়া সফরের চ্যালেঞ্জে নিজেকে পরখ করতে মুখিয়ে আছেন ভারতীয় ব্যাটসম্যান।
  • বিশ্বকাপ আয়োজনে অদলবদলের প্রস্তাব গাভাস্কারের
    সময় যত গড়াচ্ছে, টি-টোয়েন্টি বিশ্বকাপের ভবিষ্যৎ নিয়ে শঙ্কাও বাড়ছে। যদিও অস্ট্রেলিয়া বলছে, টুর্নামেন্ট আয়োজনের সব ধরনের চেষ্টা করে যাবে তারা। কিন্তু বাস্তব সম্ভাবনা কেবল কমছেই। সুনিল গাভাস্কার অবশ্য একটি সম্ভাব্য সমাধান বাতলে দিয়েছেন। ভারতীয় কিংবদন্তির পরামর্শ, এবছরের বিশ্বকাপ ভারত আয়োজন করুক, আগামী বছর অস্ট্রেলিয়া।
  • যখন চিৎকার করে কেঁদেছিলেন কোহলি
    ব্যাটিং শৈলী আর দক্ষতায় তো বটেই, মানসিক দৃঢ়তার দিক থেকেও এখন ক্রিকেট বিশ্বে আদর্শ বিরাট কোহলি। অথচ একটা সময় ছিল, দলে সুযোগ না পেয়ে সারারাত কেঁদেছিলেন তিনি! অনলাইন সেশনে শিক্ষার্থীদের অনুপ্রেরণা জোগাতে নিজের জীবনের সেই গল্প বলেছেন ভারতীয় অধিনায়ক।
  • এখনও আমার রাগ দেখনি, কুলদীপকে বলেছিলেন ধোনি
    প্রচণ্ড চাপে শান্ত। টানটান মুহূর্তেও বরফ শীতল মাথায় নেন সিদ্ধান্ত। মাঠে বোলার-ফিল্ডারদের ওপর কখনও রাগতে দেখা যায় না মহেন্দ্র সিং ধোনিকে। তবে তিনিও মেজাজ হারান। সেই গল্প শুনিয়েছেন বাঁহাতি রিস্ট স্পিনার কুলদীপ যাদব।
  • সুবিধাবঞ্চিত শিশুদের পাশে দাঁড়াতে রাহুলের উদ্যোগ
    দেশের হয়ে প্রথম বিশ্বকাপ, তাই এর সবকিছুই বিশেষ মূল্য বহন করে লোকেশ রাহুলের কাছে। তবে করোনাভাইরাসের এই সঙ্কটময় সময়ে লড়াইটা যখন জীবন বাঁচানোর, তখন অমূল্য জিনিসগুলো হাতিয়ার হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছেন ভারতীয় এই কিপার-ব্যাটসম্যান। সুবিধাবঞ্চিত শিশুদের সাহায্যার্থে নিলামে তুললেন গত বিশ্বকাপে ব্যবহার করা তার ক্রিকেটীয় কিছু সরঞ্জাম।
  • গাভাস্কার-শোয়েবের কথার দ্বৈরথ চলছে
    একজন সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান, টেকনিক যার ছিল অসাধারণ। আরেকজন সর্বকালের অন্যতম গতিময় ফাস্ট বোলার। ২২ গজে অবশ্য কখনও মুখোমুখি হননি সুনিল গাভাস্কার ও শোয়েব আখতার। তবে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের দুই যুগের দুই তারকার কথার দ্বৈরথ জমে উঠেছে বেশ।
  • যুবরাজ ছিলেন ‘গেটওয়ে অব ইন্ডিয়া!’
    অভিষেক টুর্নামেন্টে ব্যাটিং-বোলিংয়ের পাশাপাশি দুর্দান্ত ফিল্ডিং দিয়েও নজর কেড়েছিলেন যুবরাজ সিং। ২০০০ সালের সেই আইসিসি নক আউট বিশ্বকাপ থেকে শুরু করে লম্বা সময় যুবরাজ শুধু ভারতীয় দলের নয়, ছিলেন বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ফিল্ডার। অথচ বাজে ফিল্ডিংয়ের জন্য একসময় তাকে নাম দেওয়া হয়েছিল ‘গেটওয়ে অব ইন্ডিয়া!’
  • ধোনিকে যে কারণে সেরা বলছেন পিটারসেন
    মহেন্দ্র সিং ধোনির নেতৃত্ব গুণ নিয়ে চর্চা কম হয়নি। তবে তিনিই কি সর্বকালের সেরা? এটির বিপক্ষে যাওয়ার মতো খুব বেশি যুক্তি পাচ্ছেন না কেভিন পিটারসেন। প্রত্যাশার যে ভার ধোনিকে বয়ে নিতে হয়েছে, সেখানেই অধিনায়ক ধোনির তুলনীয় কাউকে দেখছেন না সাবেক ইংলিশ ব্যাটসম্যান।
  • ভারতকে পয়েন্ট দেওয়ার সিদ্ধান্তে হতাশ পাকিস্তান
    নারী চ্যাম্পিয়নশিপের অংশ ভারত-পাকিস্তান সিরিজ বাতিল হওয়ায় দুই দলকে পয়েন্ট ভাগ করে দেয় আইসিসি। বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার এই সিদ্ধান্তে হতাশ পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান এহসান মানি।
  • আইপিএল আয়োজন করতে চায় শ্রীলঙ্কা
    অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে যাওয়া আইপিএল এই বছর সম্ভব কী না, তা নিয়ে সংশয় বাড়ছে। এর মধ্যে শ্রীলঙ্কার মাটিতে টি-টোয়েন্টি টুর্নামেন্টটি আয়োজনের প্রস্তাব দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।
  • সরাসরি বিশ্বকাপে ভারতের মেয়েরা
    ভারত ও পকিস্তানের মেয়েদের সিরিজ বাতিল হয়েছিল আগেই। এবার দুদলকে পয়েন্ট ভাগ করে দিল আইসিসির টেকনিক্যাল কমিটি। আর তাতেই ২০২১ সালে হতে যাওয়া মেয়েদের বিশ্বকাপের টিকেট পেয়ে গেল ভারত।
  • আইপিএল নিয়ে ক্লার্কের সঙ্গে একমত নন লক্ষন
    বিশ্বের বেশির ভাগ ক্রিকেটারের স্বপ্নে এখন থাকে আইপিএলের চুক্তি। এই টুর্নামেন্ট খেলার আশায় সব দেশের ক্রিকেটাররাই ভারতীয় ক্রিকেটারদের সমঝে চলেন বলে কয়েকদিন আগে মন্তব্য করেছিলেন মাইকেল ক্লার্ক। তবে অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়কের এই কথার সঙ্গে একমত নন ভিভিএস লক্ষন। সাবেক ভারতীয় ব্যাটসম্যানের মতে, ভালো খেলেই জায়গা পেতে হয় আইপিএল দলে।
  • ভারতকে বিশ্বাস করা যায় না, বলছেন পিসিবি চেয়ারম্যান
    আশাভঙ্গের কয়েকটি অধ্যায়ের পর আর নতুন করে আশায় বুক বাঁধছেন না এহসান মানি। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান মেনে নিয়েছেন বাস্তবতা, ভারতের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ পরম আকাঙ্ক্ষিত হলেও সেটি হওয়া অসম্ভব। বারবার প্রতিশ্রুতি দিয়েও রক্ষা না করায় ভারতের ওপর আর ভরসা করা যায় না, বলছেন মানি।
  • ‘সর্বকালের সেরা ফিনিশার ধোনি’
    মাইকেল হাসি নিজে ছিলেন দারুণ ফিনিশার। তার এক পূর্বসূরী, মাইকেল বেভানকে দিয়ে জন্ম ‘ফিনিশার’ শব্দটির। সময়ের সঙ্গে দুর্দান্ত সব ফিনিশার আরও দেখেছে ক্রিকেট। তবে হাসির চোখে, সর্বকালের সেরা ফিনিশার মহেন্দ্র সিং ধোনি। যুক্তি দিয়েই নিজের ভাবনা ব্যাখ্যা করেছেন সাবেক অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান।
  • কিসের ভিত্তিতে দলে ফিরবেন ধোনি, প্রশ্ন গম্ভীরের
    ভারতের জার্সিতে আবারও কি দেখা যাবে মহেন্দ্র সিং ধোনিকে? প্রশ্নের জবাব হয়তো পাওয়া যেত আইপিএলে। তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে আইপিএলের মতো ধোনির ভাগ্যের আকাশও আপাতত মেঘাচ্ছন্ন। ধোনির সাবেক সতীর্থ গৌতম গম্ভীর বলছেন, আইপিএল না হলে ধোনির জাতীয় দলে ফেরার সম্ভাবনা খুবই ক্ষীণ। তার মতে, সংক্ষিপ্ত সংস্করণে ধোনির বিকল্প হতে পারেন লোকেশ রাহুল।
  • ৫ হাজার মানুষকে ১ মাসের খাবার দিচ্ছেন টেন্ডুলকার
    এরই মধ্যে ৫০ লাখ রুপি অনুদান দিয়েছেন। তবে করোনাভাইরাসের বিরুদ্ধে শচিন টেন্ডুলকারের লড়াই থেমে নেই সেটুকুতেই। ভারতীয় কিংবদন্তি এবার প্রায় পাঁচ হাজার অভাবী মানুষের এক মাসের খাবারের ব্যবস্থা করছেন।
  • ‘এপ্রিলে সম্ভব নয় আইপিএল’
    করোনাভাইরাসের প্রার্দুভাবে আইপিএল যে আবারও পিছিয়ে যাবে, তা একরকম নিশ্চিতই। তেমন ইঙ্গিত দিলেন টুর্নামেন্ট কমিটির সাবেক চেয়ারম্যান রাজিব শুক্লাও। জানালেন, আইপিএল নিয়ে এখনও কোনো প্রস্তুতিই নেওয়া হয়নি।
  • ভারত-জয়ের তেষ্টায় ভুগছেন স্মিথ
    অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের ক্রিকেট মহলে অ্যাশেজের আবেদন সবসময় সব কিছুর ওপরে। তবে ক্রিকেটাররা তো জানেন, আরও অনেক লড়াইয়ে তাদের দিতে হয় কঠিন পরীক্ষা! স্টিভেন স্মিথ যেমন খুব ভালো করেই জানেন, ভারতে গিয়ে ভারতকে হারানো সময়ের সবচেয়ে কঠিন চ্যালেঞ্জগুলির একটি। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান তাই মুখিয়ে ভারতে টেস্ট সিরিজ জিততে।
  • ‘এখনকার ক্রিকেটারদের মাথা ঘুরিয়ে দিচ্ছে অর্থ’
    অর্থের ঝনঝনানি জীবনে কম দেখেননি যুবরাজ সিং। কিন্তু সেই অর্থের স্রোতে ভেসে না গিয়ে মাঠে পারফর্ম করেছেন। জাতীয় ক্রিকেটার হিসেবে ভাবমূর্তিও ধরে রেখেছেন। এখনকার ক্রিকেটারদের এই জায়গাতেই বড় ঘাটতি দেখছেন সাবেক অলরাউন্ডার। ভারতের বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক বলছেন, এই প্রজন্মের ক্রিকেটাররা অর্থ সামলাতে জানে না।  
  • ৫৯ সেঞ্চুরির জন্য ৫৯ লাখ রুপি
    করোনাভাইরাস মোকাবেলায় সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছেন ভারতের সাবেক ও বর্তমান ক্রিকেটাররা। সুনীল গাভাস্কারের অনুদানের পরিমাণটা একটু অদ্ভূত, ৫৯ লাখ রুপি। অনুদানের ক্ষেত্রে সাধারণত পূর্ণ সংখ্যার কোনো অঙ্কই তো বেছে নেওয়া হয়। গাভাস্কারের এই অনুদানের কৌতূহল জাগানিয়া অঙ্কের রহস্য ভাঙলেন তার ছেলে, আরেক সাবেক ক্রিকেটার রোহান গাভাস্কার। অভিনব এক ভাবনা থেকেই এসেছে সাহায্যের এই অঙ্ক।
  • ভারতের অস্ট্রেলিয়া-জয় নিয়ে ওয়াকারের প্রশ্ন
    ভারতের কোনো দল কখনও যেটি পারেনি, বিরাট কোহলির দল করে দেখিয়েছে সেটিই। নিজেদের ইতিহাসে প্রথমবার সিরিজ জিতে ফিরেছে অস্ট্রেলিয়া থেকে। তবে সেই সাফল্যে কোহলিদের কৃতিত্বের পাশাপাশি প্রতিপক্ষের দুর্বলতার ভূমিকাও দেখছেন ভারতের চিরপ্রতিদ্বন্দী দেশের এক কিংবদন্তি। সাবেক পাকিস্তানী ফাস্ট বোলার ওয়াকার ইউনিস মনে করিয়ে দিচ্ছেন, হেরে যাওয়া ওই অস্ট্রেলিয়া দলে তো স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার ছিল না!
  • যুবরাজ দিলেন ৫০ লাখ, ৫ হাজার পরিবারের পাশে হরভজন
    করোনাভাইরাস মোকাবেলায় সাহায্যের হাত বাড়িয়ে দিলেন এবার যুবরাজ সিং ও হরভজন সিং।
  • কোহলির জীবনের ‘সেরা সিদ্ধান্ত’
    অধিনায়ক হিসেবে কত সিদ্ধান্তই তো নিতে হয়। ব্যাটসম্যান হিসেবেও ২২ গজে প্রতিটি বল খেলা একেকটি কঠিন সিদ্ধান্ত। তবে ওসব কিছু নয়, মাঠের বাইরে একটি সিদ্ধান্তই পাল্টে দিয়েছে বিরাট কোহলির জীবন। সেটি ইতিবাচক প্রভাব ফেলেছে তার ক্রিকেটেও। মাংস খাওয়া ছেড়ে দেওয়া!
  • ধ্বংসস্তুপ থেকে যেভাবে ঘুরে দাঁড়িয়েছিলেন কোহলি
    ১০ ইনিংসে ১৩৪ রান। ব্যস, বিস্তারিত আর না বললেও চলবে। বিরাট কোহলির অনুসারীমাত্রই বুঝে যাওয়ার কথা, কোন সিরিজের কথা বলা হচ্ছে। ২০১৪ সালের ইংল্যান্ড সফর এমনই এক দুঃস্বপ্নের অধ্যায় হয়ে আছে কোহলির ক্যারিয়ারে। কেভিন পিটারসেনের সঙ্গে ইনস্টাগ্রাম আলাপচারিতায় সেই সময়টায় ফিরে তাকালেন এখনকার ভারতীয় অধিনায়ক। শোনালেন, কিভাবে জয় করেছিলেন দুঃসময়।
  • বুমরাহর ক্যারিয়ারে ইব্রাহিমোভিচের ছাপ
    দুইজনই তারকা খেলোয়াড়, তবে দুইজনের খেলার বিভাগ সম্পূর্ণ আলাদা। তবুও ক্যারিয়ারের পথচলায় সুইডিশ ফুটবলার জ্লাতান ইব্রাহিমোভিচের সঙ্গে নিজের মিল খুঁজে পান জাসপ্রিত বুমরাহ।
  • টেন্ডুলকারের পরামর্শে কঠিনতম পরীক্ষায় উতরে ছিলেন যুবরাজ
    যুবরাজ সিংয়ের জন্য সবচেয়ে বড় ধাঁধাঁ ছিলেন মুত্তিয়া মুরালিধরন। লঙ্কান অফ স্পিনারকে সামলানোর পথই পাচ্ছিলেন না ভারতীয় অলরাউন্ডার। অবশেষে মেলে সমাধান। শচিন টেন্ডুলকার বলে দেন মুরালিধরনকে সামলানোর উপায়।
  • করোনাভাইরাস: রোহিতের ৮০ লাখ রুপি অনুদান
    করোনাভাইরাস নিয়ে সবাইকে সচেতন করতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রায় নিয়মিত বার্তা দিচ্ছেন রোহিত শর্মা। ভারতীয় ব্যাটসম্যান এবার দিলেন বড় অঙ্কের আর্থিক সহায়তা।
  • ‘বিশ্বের আসল হিরো যোগিন্দর’
    ২০০৭ সালে হয়েছিলেন ভারতের নায়ক। ২০২০ সালে যেন ছাড়িয়ে গেলেন দেশ-কালের সীমানা। লড়াই করছেন করোনাভাইরাসের বিরুদ্ধে। এর স্বীকৃতি হিসেবে আইসিসির সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোয় যোগিন্দর শর্মাকে বলা হয়েছে পৃথিবীর আসল নায়ক।
  • ছক্কায় ট্রিপল সেঞ্চুরি ও শেবাগের ‘স্পেশাল’ ২৯ মার্চ
    ইতিহাস গড়ার দুয়ারে দাঁড়িয়ে এমন ঝুঁকি! কিন্তু বিরেন্দর শেবাগ তো ব্যাটিংয়ের সব স্বাভাবিকতাকে চ্যালেঞ্জ জানাতেন নিয়মিতই। ২৯৫ রানে দাঁড়িয়ে যেমন ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে ছক্কায় ছুঁয়েছিলেন ট্রিপল সেঞ্চুরি। দিনটি ছিল ২০০৪ সালের ২৯ মার্চ। চার বছর পর সেই একই তারিখে নিজের ওই ইনিংস ছাড়িয়ে গড়েছিলেন নতুন রেকর্ড। ২৯ মার্চ দিনটি তাই কখনোই ভুলবেন না শেবাগ!
  • করোনাভাইরাস: বিসিসিআইয়ের ৫১ কোটি রুপি অনুদান
    করোনাভাইরাস ছড়িয়ে পড়ছে ভারতে। প্রাণঘাতী কভিড-১৯ রোগের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্যের হাত বাড়িয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ভারত সরকারকে বড় অঙ্কের আর্থিক সহায়তা দিচ্ছে সংস্থাটি।
  • ভারতীয় ক্রিকেটের ‘বস’ কোহলি
    কোচ আর অধিনায়কের ব্যক্তিত্বের সংঘাত দেখা যায় অনেক দলেই। কোচিং স্টাফের অন্যদের বা সতীর্থদের সঙ্গেও হতে পারে অধিনায়কের মানসিক দূরত্ব। তবে ভারতীয় দলে সেসবের সুযোগ নেই। কারণটা স্পষ্ট জানিয়ে দিয়েছেন রবি শাস্ত্রী। ভারতীয় কোচের মতে, তাদের ‘বস’ একজনই, অধিনায়ক বিরাট কোহলি।
  • করোনাভাইরাস মোকাবেলায় টেন্ডুলকারের অর্ধ কোটি রুপি
    সচেতনতামূলক নানা বার্তায় সামাজিক যোগাযোগ মাধ্যমে দারুণ সক্রিয় শচিন টেন্ডুলকার। তবে করোনাভাইরাসের বিপক্ষে তার লড়াই থেমে নেই সেটুকুতেই। আর্থিক সহায়তা নিয়েও এগিয়ে এসেছেন ভারতীয় কিংবদন্তি। কেন্দ্রীয় ও রাজ্য সরকারকে তিনি দিচ্ছেন মোট ৫০ লাখ রুপি।
  • একটি ভুলেই বড় বিপদ, কোহলি-আনুশকার সতর্কবার্তা
    ২২ গজে ব্যাটসম্যানদের পথচলা থামাতে একটি ভুলই যথেষ্ট। করোনাভাইরাস পরিস্থিতিকেও তেমনই মনে হচ্ছে বিরাট কোহলির। বলিউড তারকা স্ত্রী আনুশকা শর্মাকে সঙ্গে নিয়ে ভিডিও বার্তায় ভারতীয় অধিনায়ক সতর্ক করে দিচ্ছেন সবাইকে, করোনাভাইরাস মোকাবেলায় একটি ভুল করার সুযোগও নেই।
  • ক্রিকেট খেলতে ‘না’ করছেন টেন্ডুলকার
    তাকে দেখে ক্রিকেটে পা রেখেছেন, ক্রিকেটের প্রেমে মজেছেন অসংখ্য শিশু-কিশোর-যুবা। সেই শচিন টেন্ডুলকারই এখন অনুরোধ করছেন, ক্রিকেট না খেলতে। সময়টাই যে এমন! করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সবাইকে ঘরে থাকতে ও সব স্বাস্থ্য নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়েছেন ভারতীয় কিংবদন্তি।
  • দুপুর থেকে সন্ধ্যা বোলিং করেই ইশান্তের উন্নতি
    টেস্ট ক্রিকেটে লাইন-লেংথ ধরে রেখে টানা বোলিং করে যাওয়ার সামর্থ্য উপমহাদেশের পেসারদের মধ্যে বিরল। এখানেই নিজেকে দারুণ এক উদাহরণ হিসেবে গড়ে তুলেছেন ইশান্ত শর্মা। সাদা পোশাকের সংস্করণে লাগাতার খুনে বোলিং করে যাওয়ার নজির সৃষ্টি করা ভারতের এই পেসার জানিয়েছেন, অনেক সাধনায় রপ্ত করেছেন লম্বা স্পেলে বোলিং।
  • গতি বাড়ানোর গল্প শোনালেন ভুবনেশ্বর
    শক্তির মূল জায়গা ছিল সুইং। ক্যারিয়ারের শুরুতে গতি খুব বেশি ছিল না, সেটি নিয়ে ছিল না খুব ভাবনাও। সুইং বোলিংয়েই দারুণ সাফল্য পাচ্ছিলেন ভুবনেশ্বর কুমার। কিন্তু একটা সময় শুধু সুইংয়ে আর চলছিল না। কমে গিয়েছিল ধার। ব্যাটসম্যানরা তাকে খেলছিলেন অনায়াসে। তার বোলিংয়ে রান আসছিল দেদার। কঠিন সেই বাস্তবতায় ভারতীয় পেসার অনুভব করেন, বাড়াতে হবে বলের গতি।
  • জানি আমি ওয়ার্নার কিংবা শেবাগ হতে পারব না: পুজারা
    ২৩৭ বলে ৬৬, ৮৮ বলে ২৪, ১৪০ বলে ৫৪; চেতেশ্বর পুজারার সবশেষ তিন প্রথম শ্রেণির ইনিংস। ছোট্ট এই পরিসংখ্যানে ফুটে উঠছে তার ব্যাটিংয়ের ধরন। যেটি নিয়ে প্রায়ই সমালোচনার তিরে বিদ্ধ হতে হয় তাকে। সেটি নিয়ে এবার খোলামেলা কথা বলেছেন এই ভারতীয় ব্যাটসম্যান। নিজের সীমাবদ্ধতা জানেন বলে স্ট্রাইক রেট নিয়ে চিন্তিত নন মোটেও। জানালেন, টিম ম্যানেজমেন্ট থেকে পুরো সমর্থনই তিনি পাচ্ছেন।
  • আইসিসির আম্পায়ার্স প্যানেলে আরও দুই ভারতীয় নারী
    আইসিসির ডেভেলপমেন্ট আম্পায়ার্স প্যানেলের নতুন সদস্য হলেন জননি নারায়ানান ও বিন্দ্রা রাথি। এই দুইজনকে নিয়ে আইসিসির প্যানেলে নারী আম্পায়ারের সংখ্যা এখন ১২ জন।
  • বৃষ্টিতে ভেসে গেল ভারতের ম্যাচ
    পরের ম্যাচগুলো হবে দর্শকশূন্য স্টেডিয়ামে। দর্শকদের গ্যালারিতে বসে খেলা দেখার শেষ সুযোগ ছিল কেবল এই ম্যাচে। বৃষ্টি উপেক্ষা করে এসেছিলেনও কিছু দর্শক। তবে তাদের ফিরতে হলো হতাশা নিয়ে। ভারত ও দক্ষিণ আফ্রিকার প্রথম ওয়ানডে বৃষ্টিতে ভেসে গেছে।
  • ভারতের ম্যাচ হবে দর্শকশূন্য স্টেডিয়ামে
    করোনাভাইরাস ছড়িয়ে পড়ার শঙ্কায় ভারতের আসন্ন সব আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ দর্শকশূন্য স্টেডিয়ামে খেলার নির্দেশ দিয়েছে দেশটির সরকার।
  • দুই প্রান্তে একই আম্পায়ার!
    বিরল এক ঘটনার সাক্ষী হলো ভারতের প্রথম শ্রেণির প্রতিযোগিতা রঞ্জি ট্রফির ফাইনাল। দুই প্রান্ত থেকে দায়িত্ব সামলালেন একই আম্পায়ার!
  • ৮৬ হাজার দর্শকের ম্যাচে অস্ট্রেলিয়ার বিশ্বজয়
    নিয়মিত ফাইনাল খেলার অভিজ্ঞতার প্রতিফলনই যেন পড়ল ম্যাচে। ব্যাটে-বলে দাপুটে ক্রিকেট খেলল মেয়েদের ক্রিকেটের পরাক্রমশালী দল অস্ট্রেলিয়া। ভারত পারল না লড়াই জমাতেও। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে রেকর্ড ৮৬ হাজার দর্শকের সামনে শিরোপার উল্লাসে মেতে উঠল অস্ট্রেলিয়ান মেয়েরা।
  • ২৪ বছরের পথচলার ইতি টানলেন ওয়াসিম জাফর
    জাতীয় দলে জায়গা হারানোর পরে এক যুগ ধরে ঘরোয়া ক্রিকেটে খেলে গেছেন ওয়াসিম জাফর। ১৯৯৬ সালে প্রথম শ্রেণির ক্রিকেট দিয়ে শুরু করা ডানহাতি এই ব্যাটসম্যান অবশেষে ইতি টানলেন ২৪ বছরের ক্যারিয়ারের। ভারতের ঘরোয়া ক্রিকেট অনেক রেকর্ডের মালিক বিদায় জানালেন সব ধরনের ক্রিকেটকে।
  • ফাইনালে ভারতের সামনে অস্ট্রেলিয়ার মেয়েরা
    বিশ্বকাপের সেমি-ফাইনাল, চাপ ছিল প্রবল। রোমাঞ্চ ছড়িয়েছিল ম্যাচে। শেষ পর্যন্ত জয়ের হাসি অস্ট্রেলিয়ার মেয়েদের মুখে। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ষষ্ঠবারের মত নিশ্চিত করল স্বাগতিকরা।
  • প্রথমবার ফাইনালে ভারত, না খেলেই বিদায় ইংলিশদের
    গ্রুপ পর্বে দুর্দান্ত খেলে সেমি-ফাইনালে উঠেছিল ভারত। তবে ফাইনালে উঠতে তাদের খেলতেই হলো না! ইংল্যান্ড বিদায় নিল লড়ার সুযোগ না পেয়েই। প্রথমবার নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের স্বাদ পেল ভারতীয় মেয়েরা।
  • ব্যাটিংয়ে ভারতের তৃতীয় বাজে সিরিজ, কোহলির দ্বিতীয়
    নিউ জিল্যান্ডে আরও একবার ভুগেছে ভারতের শক্তিশালী ব্যাটিং লাইন আপ। চার ইনিংসে দলটি একবারও করতে পারেনি আড়াইশ। দলের কেউ ছুঁতে পারেননি তিন অঙ্ক। যেন দুঃস্বপ্নের মতো কেটেছে সিরিজ। নিউ জিল্যান্ডে ভারতের ব্যর্থতার ইতিহাসে যোগ করেছে নতুন অধ্যায়।
  • আড়াই দিনে হেরে হোয়াইটওয়াশড ভারত
    ওয়েলিংটনের পর ক্রাইস্টচার্চেও পাত্তা পেল না ভারত। ব্যাট-বলের অসাধারণ পারফরম্যান্সে নিউ জিল্যান্ড পেল দারুণ জয়। আড়াই দিনে হেরে হোয়াইটওয়াশের তেতো স্বাদ পেল বিরাট কোহলির দল।
  • কোহলির বিরল ব্যর্থতার সিরিজ
    আধুনিক ক্রিকেটে বিরাট কোহলি যেন সাফল্যের প্রতিশব্দ। নিজেকে এমন উচ্চতায় তুলে নিয়েছেন, ব্যাট করতে নামলেই ধরা দেয় দারুণ সব রেকর্ড আর অর্জন। ক্রিকেট দুনিয়ার সব প্রান্তেই তার ব্যাটে দেখা যায় রানের জোয়ার। সেই কোহলির ব্যাটে হঠাৎ ভাটার টান। নিউ জিল্যান্ড সফরটি ভারতীয় অধিনায়কের কাটল ভুলে যাওয়ার মতো। পুরো সিরিজে বন্দী থাকলেন বিরল ব্যর্থতার বৃত্তে।
  • জেমিসনের ছোবলে এলোমেলো ভারত
    উইকেট যেন সবুজের গালিচা। ম্যাচের সকালে হয়েছে এক পশলা বৃষ্টি। টস হেরে ব্যাটিংয়ে নামা দলের জন্য কঠিন চ্যালেঞ্জ। তবুও শুরুর তোপ সামলে ভারত পেয়েছিল দৃঢ় ভিত। কিন্তু তাদের মিডল আর লোয়ার অর্ডার গুঁড়িয়ে দিলেন কাইল জেমিসন। দীর্ঘদেহী এই পেসারের ক্যারিয়ার সেরা বোলিংয়ে বিরাট কোহলির দল গুটিয়ে গেল আড়াইশর নিচে। পরে ব্যাট হাতে দৃঢ়তা দেখালেন নিউ জিল্যান্ডের দুই ওপেনার।
  • ভারতকে উড়িয়ে নিউ জিল্যান্ডের ‘সেঞ্চুরি’
    আগের দিন টপ অর্ডার কাঁপিয়ে দিয়েছিলেন ট্রেন্ট বোল্ট। পরদিন মিডল আর লোয়ার অর্ডার গুঁড়িয়ে দিলেন টিম সাউদি। টানা দুই ইনিংসে ভারত গুটিয়ে গেল দুইশর নিচে। দারুণ জয়ে সিরিজে এগিয়ে গেল নিউ জিল্যান্ড। ধরা দিল মাইলফলক জয়।
  • বাংলাদেশ ম্যাচের আগে আত্মতুষ্টিতে ভুগছে না ভারত
    মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের ফেভারিট ও স্বাগতিক অস্ট্রেলিয়াকে হারিয়ে উড়ছে ভারত। সতীর্থদের পা মাটিতেই রাখতে বললেন ভেদা কৃষ্ণমূর্তি। মিডল অর্ডার এই ব্যাটসম্যান জানালেন, আত্মতুষ্টিতে না ভুগে পরের ম্যাচগুলোতেও খেলতে চান দাপুটে ক্রিকেট।
  • বোল্টের ছোবলে কাতর ভারত
    ১১ নম্বরে নেমে ব্যাট হাতে উপহার দিলেন কার্যকর এক ঝড়ো ইনিংস। পরে জ্বলে উঠলেন নিজের আসল কাজেও। দারুণ বোলিংয়ে ভোগালেন প্রতিপক্ষকে। ট্রেন্ট বোল্টের দারুণ পারফরম্যান্সে বিপাকে পড়ে গেছে ভারত। বিরাট কোহলির দল লড়ছে হার এড়াতে।
  • ভারতকে গুঁড়িয়ে নিউ জিল্যান্ডের লিড
    আগের দিন গতি আর বাউন্সে ভারতকে কাঁপিয়ে দিয়েছিলেন অভিষিক্ত কাইল জেমিসন। দ্বিতীয় দিন টিম সাউদির তোপে বিরাট কোহলির দল গুটিয়ে গেছে অল্প রানে। কেন উইলিয়ামসনের ব্যাটে নিউ জিল্যান্ড পেয়েছে লিড। দিনের শেষ ভাগে ১১ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার হতাশা অবশ্য সঙ্গী হয়েছে কিউই অধিনায়কের।
  • অবশেষে বিদায় বলে দিলেন ওঝা
    ছয় বছরের বেশি সময় ধরে ছিলেন না জাতীয় দলে। গত এক বছরে খেলেননি ঘরোয়া কোনো ম্যাচও। মাঠের বাইরে থেকেই ক্যারিয়ারে ইতি টানার ঘোষণা দিলেন ভারতের বাঁহাতি স্পিনার প্রজ্ঞান ওঝা।
  • অভিষেকে ভারতকে কাঁপিয়ে দিলেন জেমিসন
    শেষ মুহূর্তে নিল ওয়েগনার দল থেকে সরে না দাঁড়ালে একাদশে জায়গা পাওয়া কঠিনই ছিল। অভিষেকের সুযোগটা কী দারুণভাবেই না কাজে লাগালেন কাইল জেমিসন। ওয়েলিংটন টেস্টের বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনে সুইং আর বাউন্সে কাঁপিয়ে দিলেন ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপকে।
  • আইসিসির ‘চ্যাম্পিয়ন্স কাপ’ নিয়ে ক্ষুব্ধ ভারত
    আইসিসির প্রস্তাবিত নতুন টুর্নামেন্ট নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। পরবর্তী আট বছরের চক্রে (২০২৩-২০৩১) ‘চ্যাম্পিয়ন্স কাপ’ নামে দুটি টুর্নামেন্ট আয়োজনের প্রস্তাব দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। এর তীব্র বিরোধিতা করেছে ভারত।
  • অস্ট্রেলিয়ায় গোলাপি বলে খেলার চ্যালেঞ্জ নিল ভারত
    অস্ট্রেলিয়ার মাটিতে গোলাপি বলে টেস্ট খেলার চ্যালেঞ্জটা অবশেষে নিয়েই ফেলল ভারত। আগামী ডিসেম্বর-জানুয়ারিতে দুই দলের চার ম্যাচ সিরিজের একটি টেস্ট হবে দিবা-রাত্রির।
  • ফিটনেস টেস্ট পার করে নিউ জিল্যান্ড যাচ্ছেন ইশান্ত
    নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের দলে থাকলেও তাকে নিয়ে ছিল শঙ্কা। ফিটনেস পরীক্ষায় পাশ করে সে অনিশ্চয়তা উড়িয়ে দিয়ে নিউ জিল্যান্ড যাচ্ছেন চোট কাটিয়ে ফেরা ইশান্ত শর্মা।
  • ভারত জাতীয় দল নির্বাচন নিয়ে প্রশ্ন আইপিএল দলের মালিকের
    ভারতের জাতীয় দল নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছেন আইপিএলের দল দিল্লি ক্যাপিটালসের অন্যতম মালিক পার্থ জিন্দাল। নিউ জিল্যান্ড সফরের ওয়ানডে ও টি-টোয়েন্টিতে রবিচন্দ্রন অশ্বিন ছিলেন না স্কোয়াডেই, রিশাব পান্তের জায়গা হয়নি একাদশে, এই দুটির কোনোটিই মানতে পারছেন না তিনি।
  • কোহলির কাঠগড়ায় বোলিং-ফিল্ডিং
    জেতার জন্য সব সময় থাকেন দৃঢ়-প্রতিজ্ঞ। মাঠে তার শরীরী ভাষায় সবসময় ফুটে ওঠে জয়ের ক্ষুধা। তবে নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়াটা সহজেই মেনে নিলেন বিরাট কোহলি। হারের জন্য বোলিং ও ফিল্ডিংকে দায় দিলেন ভারতের অধিনায়ক।
  • প্রথমবার হোয়াইটওয়াশড কোহলির ভারত
    নিউ জিল্যান্ড সফর শুরু হয়েছিল মধুর এক অভিজ্ঞতা দিয়ে। প্রথমবারের মতো পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে কোনো দলকে হোয়াইটওয়াশ করেছিল ভারত। মাঝপথে এসে হলো উল্টো অভিজ্ঞতা। ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হয়েছে সফরকারীরা। অধিনায়ক বিরাট কোহলিসহ দলের সবারই এই অভিজ্ঞতা হলো এবারই প্রথম।
  • ভারতকে হোয়াইটওয়াশ করল নিউ জিল্যান্ড
    লোকেশ রাহুলের সেঞ্চুরিতে প্রায় তিনশ রানের সংগ্রহ গড়েও হোয়াইটওয়াশ এড়াতে পারল না ভারত। ব্যাটসম্যানদের মিলিত চেষ্টায় দুর্দান্ত জয়ে টি-টোয়েন্টি সিরিজ হারের বদলা নিয়েছে নিউ জিল্যান্ড।
  • স্নায়ু চাপ জিতে আকবরদের স্বপ্ন পূরণ
    সুশান্ত শর্মার বলে বাউন্ডারি হাঁকালেন রকিবুল হাসান। বল বাউন্ডারির দিকে যেতে না যেতে উদযাপন শুরু করলেন বাঁহাতি এই ব্যাটসম্যান। পরে সামাল দিলেন নিজেকে। এগিয়ে এলেন অধিনায়ক আকবর আলী। মনে করিয়ে দিলেন, কাজ এখনও শেষ হয়নি। এমন পরিস্থিতি থেকে অনেকবারই ম্যাচ হেরেছে বাংলাদেশ। এবার তীরে এসে তরী ডোবেনি। স্নায়ু চাপ ধরে রেখে জিতে নিয়েছে যুব বিশ্বকাপ।
  • নাটকীয় জয়ে বিশ্ব চ্যাম্পিয়ন বাংলাদেশের যুবারা
    বোলিংয়ে ছিল আগুন, ফিল্ডিংয়ে বারুদ। লক্ষ্যটা ছিল নাগালে। ব্যাটিংয়ে দারুণ শুরুর পর ছোট-খাটো এক ধসে ম্যাচ হাত থেকে ছুটতে বসেছিল। তবে ছিল খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়ানোর চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা। এই লড়াকু মানসিকতার সঙ্গে পেরে ওঠেনি ভারত অনূর্ধ্ব-১৯ দল। তাদের হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতে নিয়েছে বাংলাদেশ।
  • খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়ে চ্যাম্পিয়ন যুবারা
    রবি বিষ্ণুইয়ের লেগ স্পিনে দিশা হারিয়ে ফেলেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ক্র্যাম্পের জন্য মাঝপথে মাঠ ছাড়া পারভেজ হোসেন ফিরে খেললেন বীরত্বপূর্ণ এক ইনিংস। অধিনায়কোচিত ইনিংসে দলকে টানলেন আকবর আলী। খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়ে ভারত অনূর্ধ্ব-১৯ দলকে হারিয়ে দিল বাংলাদেশ। জিতল যুব বিশ্বকাপ।
  • ভারতকে হারিয়ে সিরিজ নিউ জিল্যান্ডের
    মার্টিন গাপটিলের ব্যাটে দুর্দান্ত শুরুর পর নিউ জিল্যান্ডকে লড়াইয়ের পুঁজি এনে দিলেন রস টেইলর। রবীন্দ্র জাদেজার প্রতিরোধ ভেঙে বাকি কাজ সারলেন বোলাররা। টানা দ্বিতীয় ম্যাচে ভারতকে হারিয়ে সিরিজ জিতে নিল কিউইরা।
  • ভারতের হ্যাটট্রিক জরিমানা
    নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ দুই ম্যাচে মন্থর ওভার রেটের কারণে জরিমানার মুখে পড়া ভারত এবার প্রথম ওয়ানডেতে একই কারণে শাস্তি পেয়েছে। কিউইদের বিপক্ষে টানা তৃতীয় ম্যাচে তাদের গুনতে হচ্ছে জরিমানা।
  • পাকিস্তানকে উড়িয়ে দিয়ে যুব বিশ্বকাপের ফাইনালে ভারত
    পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলকে কম রানে থামিয়ে আসল কাজটা করলেন বোলাররা। বাকিটা অনায়াসে সারলেন দুই ওপেনার। দারুণ এক সেঞ্চুরিতে ভারত অনূর্ধ্ব-১৯ দলকে যুব বিশ্বকাপের ফাইনালে নিয়ে গেলেন যাশাসবি জয়সওয়াল।
  • টেস্ট দলে ভারতীয় ক্রিকেটের দুই তরুণ ‘সেনসেশন’
    ছোট্ট ক্যারিয়ারে জীবনের অনেক রঙ দেখে ফেলেছেন পৃথ্বী শ। অভিষেকে সেঞ্চুরির পর চোটের জন্য ছিটকে পড়া, ডোপ সংক্রান্ত কারণে নিষেধাজ্ঞা, আবার চোট! অবশেষে সেই ঝঞ্ঝা বিক্ষুব্ধ সময় পেরিয়ে আবার টেস্ট দলে ফিরলেন পৃথ্বী। নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের ভারতীয় দলে জায়গা পেয়েছেন ভারতীয় ক্রিকেটের এই সময়ের আরেক তরুণ প্রতিভা শুবমান গিল।
  • ছিটকে গেলেন রোহিত
    নিউ জিল্যান্ড সফরে ওয়ানডে সিরিজের আগে বড় ধাক্কা খেয়েছে ভারত। চোট পেয়ে ছিটকে গেছেন রোহিত শর্মা। সফরের শেষ ধাপে দুই ম্যাচের টেস্ট সিরিজেও খেলতে পারবেন না ডানহাতি এই ওপেনার।
  • দুঃসময়ে কোহলিকে পাশে পেলেন উইলিয়ামসন
    দুঃসময়ে প্রতিপক্ষ অধিনায়ককে পাশে পেলেন কেন উইলিয়ামসন। হারের বৃত্তবন্দী নিউ জিল্যান্ডকে কক্ষপথে ফেরাতে ডানহাতি এই ব্যাটসম্যানকে সঠিক ব্যক্তি বলে মনে করছেন বিরাট কোহলি।
  • ভারতকে ফের জরিমানা
    নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে আবারও মন্থর ওভার রেটের কারণে শাস্তির মুখে পড়েছে ভারত। খেলোয়াড়দের সবাইকে গুণতে হচ্ছে ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা।
  • দুবের চেয়ে খরুচে কেবল ব্রড
    দল পেল দারুণ এক জয়, নিউ জিল্যান্ড সফরে ৫-০ ব্যবধানে ঘরে তুলল সিরিজ। কিন্তু ব্যক্তিগত পারফরম্যান্সের বিচারে ম্যাচটিকে হয়তো ভুলে যেতে চাইবেন শিবম দুমে। টি-টোয়েন্টির ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ খরুচে ওভার যে এই ম্যাচে করেছেন ডানহাতি এই পেসার।
  • সান্ত্বনার জয়ও পেল না কিউইরা
    শততম ম্যাচে ফিফটি করলেন রস টেইলর। টানা দ্বিতীয় ম্যাচে পঞ্চাশ পেরুনো ইনিংস খেললেন টিম সাইফার্ট। এরপরও ম্যাচ শেষে চিত্র সেই একই; সান্ত্বনার জয়ও পেল না নিউ জিল্যান্ড। সিরিজের শেষ ম্যাচে রোহিত শর্মার ঝড়ো ব্যাটিংয়ের পর বোলারদের নৈপুণ্যে অনায়াস জয় তুলে নিয়েছে ভারত।
  • কোহলির ভারতের প্রথম জরিমানা
    নিউ জিল্যান্ডের বিপক্ষে চতুর্থ টি-টোয়েন্টিতে মন্থর ওভার রেটের কারণে শাস্তির মুখে পড়েছে ভারত। খেলোয়াড়দের সবাইকে গুণতে হচ্ছে ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানা।
  • অপেক্ষা বাড়ল পান্ডিয়ার
    নিউ জিল্যান্ডের বিপক্ষে দুই টেস্টের সিরিজে হার্দিক পান্ডিয়াকে দলে পাচ্ছে না ভারত। ফিটনেস পরীক্ষায় উতরাতে পারেননি এই পেস অলরাউন্ডার।
  • শেষের রোমাঞ্চের পর সুপার ওভারে ভারতের জয়োল্লাস
    শেষ ওভারে প্রয়োজন ছিল ৭ রান, হাতে উইকেট সাতটি। সহজ সমীকরণ আবারও মেলাতে ব্যর্থ নিউ জিল্যান্ড। ছয় বলে চার উইকেট তুলে নিল ভারত, ম্যাচ গড়ালো সুপার ওভারে। যেখানে অনায়াসে জয় মুঠোবন্দী করল বিরাট কোহলির দল।
  • অভিষেকে প্রথম ওভারেই হ্যাটট্রিক, ইতিহাসে ভারতীয় পেসার
    পরিবার ও নিজের জীবনের সঙ্গে লড়াই, হাজার প্রতিবন্ধকতা ঠেলে এগিয়ে যাওয়া, অনেক পথ পেরিয়ে অবশেষে ২৮ বছর বয়সে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক। দীর্ঘ প্রতীক্ষার সেই ম্যাচ অনন্য কীর্তি গড়ে স্মরণীয় করে রাখলেন রবি যাদব। প্রথম ম্যাচে নিজের প্রথম ওভারেই ভারতীয় পেসার করলেন হ্যাটট্রিক!
  • নিউ জিল্যান্ডকে পাত্তাই দিল না ভারত
    এই মাঠেই প্রথম ম্যাচে রান উৎসবে মেতেছিল দুই দল। কিন্তু দ্বিতীয় ম্যাচে বদলে গেল চিত্র। ভারতের দারুণ বোলিং আর নিজেদের ব্যাটসম্যানদের ব্যর্থতায় নিউ জিল্যান্ড আটকে গেল অল্প রানেই। টানা দ্বিতীয় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল ভারত।
  • রান উৎসবের ম্যাচে ভারতের রেকর্ড গড়া জয়
    ছোট মাঠ, উইকেট ব্যাটিং স্বর্গ। ইডেন পার্ক তাই প্রায়ই হয়ে ওঠে বোলারদের বধ্যভূমি আর ব্যাটসম্যানদের প্রিয় প্রাঙ্গন। তেমনই আরেকটি রান উৎসবের ম্যাচে শেষ পর্যন্ত হেরে গেল নিউ জিল্যান্ড। দেশের বাইরে নিজেদের রান তাড়ার নতুন রেকর্ড গড়ে জিতল ভারত।
  • ধাওয়ানের জায়গায় ওয়ানডেতে পৃথ্বি, টি-টোয়েন্টিতে স্যামসন
    নিউ জিল্যান্ড সফরে শিখর ধাওয়ানের জায়গায় ওয়ানডে দলে পৃথ্বি শ এবং টি-টোয়েন্টিতে সাঞ্জু স্যামসনকে দলে ডেকেছে ভারত।
  • নিউ জিল্যান্ড সফরে শঙ্কায় ইশান্ত
    টি-টোয়েন্টি সিরিজে শিখর ধাওয়ানকে হারানো ভারত টেস্ট সিরিজে নাও পেতে পারে ইশান্ত শর্মাকে। পায়ের চোটে শঙ্কায় পড়েছে অভিজ্ঞ এই পেসারের নিউ জিল্যান্ড সফর।
  • ৪১ রানে অলআউট জাপানের যুবারা
    দুই ওপেনার ছাড়া প্রথম সাত ব্যাটসম্যানের আর কেউ খুলতে পারলেন না রানের খাতা। যুব বিশ্বকাপে সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে গেল জাপান। শেষ পর্যন্ত সেটি এড়াতে পারলেও ভারতের বিপক্ষে বেশি দূর যেতে পারল না তারা।
  • নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে নেই ধাওয়ান
    নিউ জিল্যান্ড সফরে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ থেকে ছিটকে গেছেন ভারতের ওপেনার শিখর ধাওয়ান। কাঁধের চোটে ভুগছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • রোহিত-কোহলির ব্যাটে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিল ভারত
    দুর্দান্ত বোলিং আক্রমণের বিপক্ষে তিনশর কাছাকাছি রান তাড়ার চ্যালেঞ্জ। তারওপর ফর্মে থাকা এক ওপেনার ম্যাচের শুরুতেই ছিটকে গেলেন চোট পেয়ে। রোহিত শর্মা ও বিরাট কোহলি বুঝি বললেন, ‘পরোয়া করি না!’ দুজনের দুর্দান্ত ব্যাটিংয়ে দোর্দণ্ড প্রতাপে অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজ জিতে নিল ভারত।
  • ধোনিকে অনেকটা পেছনে ফেলে কোহলির রেকর্ড
    নেতৃত্ব অনেক সময় বাজে প্রভাব ফেলে অনেক ক্রিকেটারের ব্যাটিংয়ে। বিরাট কোহলির ক্ষেত্রে উল্টো। নেতৃত্ব বরং তার ব্যাট হাতে ছুটে চলাকে করেছে আরও গতিময়। সেই পথচলায় অধিনায়ক কোহলি গড়লেন আরেকটি রেকর্ড। অনায়াসেই পেছনে ফেললেন পূর্বসূরি মহেন্দ্র সিং ধোনিকে।
  • ধাওয়ান, স্মিথের আক্ষেপের দিনে ভারতের জয়
    টপ অর্ডারের গড়ে দেওয়া মঞ্চে ঝড় তুললেন লোকেশ রাহুল। ভারতকে নিয়ে গেলেন রানের পাহাড়ে। স্বাগতিক ওপেনার শিখর ধাওয়ানের মতো নব্বইয়ের ঘরে আউট হলেন অস্ট্রেলিয়ার টপ অর্ডার ব্যাটসম্যান স্টিভেন স্মিথও। তাদের আক্ষেপের দিনে সহজেই জিতল বিরাট কোহলির দল।
  • ভারতীয় দলে ভারত
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডে থেকে ছিটকে যাওয়া উইকেটকিপার-ব্যাটসম্যান রিশাভ পান্তের সম্ভাব্য বদলি হিসেবে শ্রীকার ভারতকে দলে ডেকেছে ভারত।
  • ধোনি বাদ, কোহলি পাচ্ছেন ৭ কোটি
    লম্বা সময় ধরে জাতীয় দলের বাইরে থাকা কিপার-ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনিকে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।
  • হেলমেটে বল লাগার পর মাঠের বাইরে পান্ত
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডে থেকে ছিটকে গেছেন ভারতের উইকেটরক্ষক ব্যাটসম্যান রিশাভ পান্ত।
  • ‘স্পিরিট অব দা ক্রিকেট’ স্বীকৃতি পেয়ে বিস্মিত কোহলি
    ২০১৯ সালে আইসিসির ‘স্পিরিট অব ক্রিকেট’ পুরস্কারে বিরাট কোহলির নাম অবাক করেছে অনেককেই। স্বয়ং কোহলিও বিস্মিত এই স্বীকৃতি পেয়ে, তবে সেটা তার প্রতি মানুষের অতীতের দৃষ্টিভঙ্গি থেকে।
  • ওয়ার্নার-ফিঞ্চের রেকর্ড জুটিতে পিষ্ট ভারত
    সাম্প্রতিক সময়ে দেশের মাটিতে একরকম অপ্রতিরোধ্য হয়ে উঠেছিল ভারত। বিরাট কোহলির দলের সেই অহমে গুরুতর জখম দিল অস্ট্রেলিয়া। ভারতের শক্তিশালী ব্যাটিং লাইন আপ বড় স্কোর গড়তে পারল না অস্ট্রেলিয়ানদের গোছানো বোলিংয়ে। সাম্প্রতিক সময়ে যে বোলিং আক্রমণ ভারতের গর্ব, সেই বোলারদের স্রেফ খড়কুটোর মতো উড়িয়ে দিলেন দুই অস্ট্রেলিয়ান ওপেনার অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নার।
  • ভারতের প্রতাপে পাত্তাই পেল না শ্রীলঙ্কা
    ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত দাপুটে ব্যাটিং। বোলিংয়েও প্রতিপক্ষকে নাস্তানাবুদ করে ছাড়ল। ব্যাটে-বলে ভারত উপহার দিল পরিপূর্ণ পারফরম্যান্স। বিরাট কোহলির দলের দোর্দণ্ড প্রতাপে উড়ে গেল শ্রীলঙ্কা।
  • ওয়ানডে 'ছাড়তে পারেন' ধোনি
    গত বছর ওয়ানডে বিশ্বকাপের সেমি-ফাইনাল থেকে ভারতের বিদায়ের পর কোনো আন্তর্জাতিক ম্যাচ না খেলা মহেন্দ্র সিং ধোনি ছাড়তে পারেন ওয়ানডে। তবে ৩৮ বছর বয়সী কিপার-ব্যাটসম্যানের এখনও টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার সম্ভাবনা দেখছেন দেশটির কোচ রবি শাস্ত্রী।
  • শ্রীলঙ্কাকে উড়িয়ে দিল ভারত
    ভালো শুরু বড় করতে পারলেন না শ্রীলঙ্কার তিন টপ অর্ডারের কেউ। আশা জাগিয়েও সফরকারীরা পারল না বড় সংগ্রহ গড়তে। মাঝারি রান তাড়ায় ঝড় তুললেন লোকেশ রাহুল। দ্বিতীয় টি-টোয়েন্টিতে লঙ্কানদের উড়িয়ে সিরিজে এগিয়ে গেল ভারত।
  • ৪ দিনের টেস্টের বিপক্ষে ‘প্রথাপ্রেমী’ টেন্ডুলকার
    চার দিনের টেস্টের বিপক্ষে এরই মধ্যে নিজের মত জানিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। এবার তার সঙ্গে একমত প্রকাশ করলেন টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ রান সংগ্রাহক শচীন টেন্ডুলকার। ভারতীয় কিংবদন্তি মনে করেন, দিন কমিয়ে নয় বরং টেস্টকে আকর্ষণীয় করতে বোলিং সহায়ক পিচ তৈরিতে মনো্যোগ দেওয়া উচিত।
  • হেয়ার ড্রায়ার-ইস্ত্রি দিয়ে পিচ শুকিয়েও খেলা হলো না
    কাভারের ফাঁক গলে পানি ঢুকে ভিজে গেল পিচ। শুকানোর জন্য চেষ্টা করা হলো হেয়ার ড্রায়ার, ইস্ত্রি ও ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করে। অদ্ভুতূড়ে এসব পদ্ধতির সঙ্গে সুপারসপার দিয়ে আউটফিল্ড শুকানোর চেষ্টা তো ছিলই। কিন্তু কোনো কিছুতেই কাজ হলো না। ভেস্তে গেল ভারত-শ্রীলঙ্কা টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ।
  • অবসরে ইরফান পাঠান
    আইপিএল খেলার সুযোগ হয় না কয়েক বছর ধরে, গত এক বছরে কোনো ঘরোয়া ক্রিকেটেই মেলেনি সুযোগ। আন্তর্জাতিক ক্রিকেটে সবশেষ পা পড়েছে, সে তো কবেকার কথা! ইরফান পাঠান যে এখনও অবসর নেননি, এটিই হয়তো অনেকের ছিল অজানা। অবশেষে আনুষ্ঠানিক বিদায়ের ঘোষণাও দিলেন ভারতের বাঁহাতি পেসার।
  • ৪ দিনের টেস্টের বিপক্ষে কোহলি
    ২০২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে বাধ্যতামূলক হতে পারে চার দিনের টেস্ট। তবে এই প্রস্তাবে সায় নেই বিরাট কোহলির। ভারত অধিনায়কের মতে, বেশি পরীক্ষা-নিরীক্ষা এই সংস্করণের ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে।
  • ভারত দলে ফিরলেন বুমরাহ-ধাওয়ান
    চোট কাটিয়ে ভারত দলে ফিরেছেন পেসার জাসপ্রিত বুমরাহ ও ওপেনার শিখর ধাওয়ান। শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে আছেন এই দুই ক্রিকেটার।
  • জয়াসুরিয়ার ২২ বছর পুরোনো রেকর্ড ভাঙলেন রোহিত
    রঙিন পোশাকে তার ব্যাটের হাসি থামেই না। সাদা পোশাকের সঙ্গে একটু আড়ি ছিল। পজিশন বদলে ফেলার পর বদলে গেছে সেই চিত্রও। রঙিন-সাদায় মিলে বর্ণিল এক বছর কাটিয়ে রোহিত শর্মা রাঙালেন রেকর্ড বই। পেছনে ফেললেন সনাৎ জয়াসুরিয়াকে।
  • ক্যারিবিয়ান চ্যালেঞ্জ জিতে কোহলির ভারতের সিরিজ জয়
    রান তাড়ায় জয়ের কাছে গিয়ে আউট হতে পারেন বিরাট কোহলি, বিরল এই দৃশ্য দেখতে হলো। তবে সেই ‘উপহার’ কাজে লাগাতে পারল না ওয়েস্ট ইন্ডিজ। রবীন্দ্র জাদেজা ও শার্দুল ঠাকুর দারুণ ব্যাটিং পাড়ি দিলেন শেষের বৈতরণী। উত্তেজনাপূর্ণ ম্যাচ জিতে সিরিজও জিতে নিল ভারত।
  • বাংলাদেশকে তেতো স্বাদ দিয়েছিল ভারত, শ্রীলঙ্কাকে দিল পাকিস্তান
    এক যুগ আগে বাংলাদেশের বোলারদের নাকানি-চুবানি খাইয়ে যে কীর্তি গড়েছিল ভারত, এবার শ্রীলঙ্কান বোলারদের গুঁড়িয়ে সেই রেকর্ডে নাম লেখাল পাকিস্তান। করাচি টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের প্রথম চার ব্যাটসম্যানই উপহার দিয়েছেন সেঞ্চুরি।
  • রোহিত-রাহুল-কুলদীপের কীর্তি রাঙা জয় ভারতের
    আরও একবার সামর্থ্য দেখাল ভারতের ব্যাটিং ইউনিট। নিজের রেকর্ড আরও সমৃদ্ধ করে রোহিত শর্মা উপহার দিলেন দেড়শ ছাড়ানো আরেকটি ইনিংস। ফর্মে থাকা লোকেশ রাহুলের ব্যাটে এলো পরিশীলিত সেঞ্চুরি। তাতে যে উচ্চতায় উঠল ভারতের রান, সেটিকে চ্যালেঞ্জ জানাতে পারল না ওয়েস্ট ইন্ডিজ। ইতিহাস গড়া হ্যাটট্রিকে দলের জয়ে নিজের ছাপ রাখলেন কুলদীপ যাদব।
  • জোড়া হ্যাটট্রিকে ইতিহাসে কুলদীপ
    ম্যাচের উত্তেজনা তখন অনেকটাই শেষ। ভারতের বিপক্ষে হারের দিকে এগোচ্ছিল ওয়েস্ট ইন্ডিজ। অনুমেয় সেই ফলের পথেই বোলিং ঝলকে রোমাঞ্চ ছড়ালেন কুলদীপ যাদব। হ্যাটিট্রক করে ভারতীয় চায়নাম্যান বোলার নাম লেখালেন ইতিহাসে।
  • শেবাগের ৮ বছর পর কোহলির ‘গোল্ডেন’
    তার ব্যাটে রানের স্রোত দেখতেই অভ্যস্ত সবাই। তবে তিনিও যে মানুষ, সেটির প্রমাণ হিসেবেই যেন মাঝেমধ্যে শূন্য রানে আউট হন বিরাট কোহলি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বুধবার আউট হয়েছেন তিনি প্রথম বলেই। ৫০ ওভারের ক্রিকেটে কোনো ভারতীয় অধিনায়কের এই অভিজ্ঞতা হলো ৮ বছর পর।
  • রোহিতের ওপরে শুধুই টেন্ডুলকার
    ওয়ানডে ক্রিকেটে ব্যাটিং রেকর্ডের বেশ কটিই নিজের করে নিয়েছেন রোহিত শর্মা। কয়েকটিতে ধাওয়া করছেন শচীন টেন্ডুলকারকে। তেমনই এক রেকর্ডে টেন্ডুলকারের ঠিক পরেই জায়গা করে নিলেন রোহিত।
  • জাদেজার রান আউটের সিদ্ধান্তে ক্ষুব্ধ কোহলি
    হার দিয়ে সিরিজ শুরুর হওয়ার হতাশা তো আছেই। সঙ্গে যোগ হয়েছে রান আউটের সিদ্ধান্ত নিয়ে সংশয়। সব মিলিয়ে বেশ ক্ষোভ ঝাড়লেন বিরাট কোহলি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে রবীন্দ্র জাদেজার রান আউট মানতে পারছেন না ভারতীয় অধিনায়ক।
  • হেটমায়ারের ব্যাটিং তাণ্ডবে তছনছ ভারত
    মিড উইকেট দিয়ে কোনো বল সীমানা ছাড়িয়ে যাচ্ছে, কোনোটি লং অন দিয়ে ঠাঁই নিচ্ছে গ্যালারিতে। রাতের আকাশে হারিয়ে যাচ্ছে কোনো বল, কোনোটি আশ্রয় নিচ্ছে স্টেডিয়ামের ছাদে! এমএ চিদাম্বরম স্টেডিয়ামে বয়ে গেল ক্যারিবিয়ান ঝড়। ঝড়ের নাম শিমরন হেটমায়ার। সেই ঝড়ে লণ্ডভণ্ড ভারত।
  • ধাওয়ানের পর ছিটকে গেলেন ভুবনেশ্বর
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের দল থেকে এবার ছিটকে গেলেন ভুবনেশ্বর কুমার। অভিজ্ঞ এই পেসারের পরিবর্তে ভারত দলে ডাক পেয়েছেন শার্দুল ঠাকুর।
  • রানের পাহাড় গড়ে সিরিজ জিতল ভারত
    বিস্ফোরক ব্যাটিংয়ে দুর্দান্ত শুরু এনে দিলেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। ঝড় তুললেন বিরাট কোহলিও। তাদের তিন ফিফটিতে রানের পাহাড় গড়ে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ জিতে নিল ভারত।
  • ক্যারিবিয়ান ঝড়ে উড়ে গেল ভারত
    পেশি শক্তি, উদ্ভাবনী ক্ষমতা, স্কিল ও নান্দনিকতা, সব মিলিয়ে যেন আদর্শ টি-টোয়েন্টি ব্যাটিং। কেরালার উইকেট ছিল খানিকটা শুষ্ক। সেই মন্থর ২২ গজেই উঠল ক্যারিবিয়ান ঝড়। তাতে উড়ে গেল ভারত। ৮ উইকেটের দারুণ জয়ে টি-টোয়েন্টি সিরিজে সমতা ফেরাল ওয়েস্ট ইন্ডিজ।
  • রোহিতকে ছাড়িয়ে টি-টোয়েন্টি রানের চূড়ায় কোহলি
    ১৫ রানে আউট রোহিত শর্মা, ১৯ রানে বিরাট কোহলি। ম্যাচে ৪ রানের এই পার্থক্য ক্যারিয়ারে গড়ে দিল ১ রানের ব্যবধান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রানের রেকর্ডে রোহিতকে ছাড়িয়ে আপাতত শীর্ষে কোহলি।
  • কোহলি-রাহুলের ব্যাটে রানের পাহাড় টপকাল ভারত
    শুরুতে প্রতিরোধ গড়লেন, মাঝটায় টানলেন নির্ভরতায়, শেষটায় তুললেন ঝড়। বিরাট কোহলির ক্যারিয়ার সেরা ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের রানের পাহাড় টপকাল ভারত। দুইশ ছাড়ানো রান তাড়ায় স্বাগতিকদের দারুণ জয়ে ঝড়ো ফিফটিতে লোকেশ রাহুল রাখলেন বড় অবদান।
  • দিবা-রাত্রির টেস্ট নিয়ে দুই মেরুতে সৌরভ-কোহলি
    কলকাতায় দিবা-রাত্রির টেস্ট সফল আয়োজনের পর গোলাপি বলের ক্রিকেট নিয়ে আশাবাদী হয়ে উঠেছেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি। তার মতে, ভারতের প্রতিটি সিরিজেই থাকা উচিত অন্তত একটি করে দিবা-রাত্রির টেস্ট। তার সঙ্গে অবশ্য একমত নন বিরাট কোহলি। গোলাপি বলের ক্রিকেট নিয়মিত হওয়া উচিত নয় বলে আগেই নিজের মত জানিয়েছিলেন ভারত অধিনায়ক।
  • লারার রেকর্ড ভাঙতে ওয়ার্নারের বাজি রোহিত
    অ্যাডিলেইডে যেভাবে খেলছিলেন ডেভিড ওয়ার্নার, তাতে ব্রায়ান লারার রেকর্ড মনে হচ্ছিল হুমকির মুখে। শেষ পর্যন্ত অবশ্য দল ইনিংস ঘোষণা করায় অনেক আগেই থামতে হয়েছে অস্ট্রেলিয়ান ওপেনারকে। তবে নিজে আপাতত না পারলেও টেস্টে ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসের রেকর্ডটি ভাঙা সম্ভব বলেই মনে করেন ওয়ার্নার। আর তা করতে পারেন রোহিত শর্মা!
  • ধাওয়ানের পরিবর্তে ভারত দলে স্যামসন
    বাংলাদেশের বিপক্ষে কোনো ম্যাচ না খেলেই বাদ পড়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজের দল থেকে। নিয়মিত ওপেনার শিখর ধাওয়ানের চোটে বদলি হিসেবে ফের জাতীয় দলে জায়গা পেলেন তরুণ উইকেটকিপার-ব্যাটসম্যান সঞ্জু স্যামসন।
  • বাংলাদেশকে টেস্টে উন্নতির পথ দেখালেন কোহলি
    বিস্তারিত না জানলেও বাংলাদেশের ক্রিকেট সম্পর্কে জানাশোনা আছে বিরাট কোহলির। সেই ধারণা থেকেই টেস্টে উন্নতির জন্য কিছু পরামর্শ দিলেন ভারত অধিনায়ক। জানালেন নিজের অভিজ্ঞতা। কিভাবে আর্থিক নিরাপত্তা নিশ্চিত করে টেস্ট খেলোয়াড়দের কেবল খেলার দিকে মনোযোগী রেখেছে ভারত।
  • ইনিংস পরাজয় এড়াতে লড়ছে বাংলাদেশ
    দ্বিতীয় নতুন বলে দারুণ বোলিংয়ে দলকে আনন্দের একটা উপলক্ষ এনে দিয়েছিলেন বোলাররা। টপ অর্ডারের ব্যর্থতায় সেটাও উবে যেতে বসেছিল। শঙ্কা জেগেছিল দুদিনেই ম্যাচ হারের। কোণঠাসা অবস্থা থেকে মুশফিকুর রহিমের ব্যাটে কিছুটা ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। তবে ইনিংস পরাজয় এড়াতে এখনও কঠিন পথ পাড়ি দিতে হবে সফরকারীদের।
  • কোহলির সেঞ্চুরি, দ্বিতীয় নতুন বলে উজ্জ্বল বাংলাদেশ
    আগের ম্যাচে শূন্য রানে ফেরা বিরাট কোহলি তুলে নিলেন সেঞ্চুরি। অধিনায়কের দৃঢ়তায় বিশাল লিডের সম্ভাবনা জাগিয়েছিল ভারত। তবে দ্বিতীয় নতুন বলে আলো ছড়ালেন বাংলাদেশের বোলাররা। অনেক বড় সংগ্রহের আশা জাগিয়েও তাই ততদূর যেতে পারেনি স্বাগতিকরা।
  • বাংলাদেশের ব্যাটিং গুঁড়িয়ে দেওয়ার রহস্য জানালেন ইশান্ত
    গোলাপি বলে প্রথম তিন ওভারের বোলিং দেখে আলাদা কিছু মনে হয়নি। বাড়তি সুইং ছিল না। ব্যাটসম্যানদের ভাবাতে পারছিলেন না বোলাররা। নিজেদের মধ্যে আলোচনা করে লেংথ পাল্টে ফেলেন ভারতীয় পেসাররা। আর তাতেই ধরাশায়ী বাংলাদেশের নড়বড়ে ব্যাটিং।
  • গোলাপি উৎসবে ধূসর বাংলাদেশ
    দেশের মাটিতে প্রথম দিবা-রাত্রির টেস্টকে স্মরণীয় করতে ভারতের কত না আয়োজন। ইডেন গার্ডেন্স ঘিরে যেন চলছে উৎসব। ইতিহাসের নতুন এ অধ্যায়ে নিজেদের মেলে ধরল বিরাট কোহলি ও তার সতীর্থরা। অন্যদিকে, ব্যর্থতার বৃত্তেই ঘুরপাক খেল বাংলাদেশ। ভারতের দ্যূতির বিপরীতে যেন আঁধারে ডুবে থাকল মুমিনুল হকের দল।
  • কলকাতায় প্রথম দিনেই নাকাল বাংলাদেশ
    উৎসবের আবহে শুরু হলো কলকাতা টেস্ট। ভারতের মাটিতে প্রথম দিবা-রাত্রির টেস্ট, কৃত্রিম আলোয় প্রথমবার টেস্ট খেলছে বাংলাদেশও।
  • উইন্ডিজের বিপক্ষে সিরিজের ভারত দলে ভুবনেশ্বর-কুলদীপ
    চোট কাটিয়ে লম্বা সময় পর ভারতীয় দলে ফিরেছেন ভূবনেশ্বর কুমার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে ডাক পেয়েছেন অভিজ্ঞ এই পেসার। তার পাশাপাশি দলে ফিরেছেন বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে থাকা নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি ও চায়নাম্যান বোলার কুলদীপ যাদব।
  • ৭ রানে অলআউট, প্রতিপক্ষের জয় ৭৫৪ রানে
    শুরু থেকে শেষ, দলের কোনো ব্যাটসম্যানই পেলেন না রানের দেখা। অতিরিক্ত থেকে আসা ৭ রানই দলের সম্বল! অভাবনীয় এক ম্যাচে প্রতিপক্ষ জিতল ৭৫৪ রানে।
  • দিবা-রাত্রির টেস্ট: ভারতের প্রস্তুতি আর অনুরোধে বাংলাদেশের ঢেঁকি গেলা
    ‘বিমানে ওঠার দুই দিন আগে হুট করে একটা দিবা-রাত্রির টেস্ট খেলতে বললে তো আমরা খেলব না’-অস্ট্রেলিয়ায় গোলাপি বলে টেস্ট খেলার প্রস্তাব খারিজ করে দেওয়া নিয়ে বলছিলেন বিরাট কোহলি। এবার বাংলাদেশের বাস্তবতাও একইরকম। অনেকটা আচমকাই দিন-রাতের টেস্ট খেলতে প্রস্তাব দেয় ভারত। সেবার অস্ট্রেলিয়ার প্রস্তাবে ভারত প্রত্যাখান করলেও এবার ভারতের প্রস্তাবে রাজি হয়ে যায় বাংলাদেশ। বাংলাদেশ সম্মতির কথা জানায় দল দেশ ছাড়ার আগের সন্ধ্যায়!
  • ‘গোলাপি বল কিপার-স্লিপ ফিল্ডারদের জন্যও চ্যালেঞ্জিং’
    আমি তো স্লিপের পাশেই থাকি, ওদের জন্য যদি চ্যালেঞ্জিং হয়, আমার জন্যও হবে-পুরানো গোলাপি বলে ক্যাচ ধরা কঠিন হতে পারে বলে মনে করছেন ঋদ্ধিমান সাহা। ভারতীয় কিপার-ব্যাটসম্যানের মতে, গোলাপি বলে সুবিধা কেবল পেসারদের জন্য, বাকি সবার জন্য হাজির হবে একেক রকম চ্যালেঞ্জ নিয়ে।
  • মিরপুরে রোমাঞ্চকর লড়াইয়ে ভারতকে হারাল পাকিস্তান
    মুখোমুখি যখন ভারত-পাকিস্তান, যে কোনো পর্যায়ের ক্রিকেটই যেন ছড়ায় উত্তেজনা। স্নায়ুর চাপ থাকে বাড়তি। জয়ের খুশি বা হারের বেদনা, দুটির তীব্রতাই বেশি। সেটির আরেকটি নমুনা দেখা গেল মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। দুই দেশের উদীয়মানদের লড়াইয়ে নাটকীয় জয়ে পাকিস্তান মেতে উঠল যেন বিশ্ব জয়ের উৎসবে। হতাশায় নুইয়ে পড়ল ভারত।
  • ইডেনে স্পোর্টিং উইকেট হবে: কিউরেটর
    লাল বল আর গোলাপি বলের উইকেট কিংবা আউটফিল্ড আলাদা হয় নাকি কখনও?-পাল্টা প্রশ্ন ছুঁড়ে দিলেন সুজন মুখার্জি। ইডেন গার্ডেন্সের প্রধান কিউরেটর পরে জানালেন, দিবা-রাত্রির টেস্টের জন্য উইকেটে একটু বাড়তি ঘাস রাখা হয়েছে, সঙ্গে আউটফিল্ডের ঘাস একটু বেশি ছাটা হয়েছে।  
  • গোলাপি বলে আসলেই কি সমতায় বাংলাদেশ-ভারত?
    দিবা-রাত্রির টেস্ট খেলেনি ওরা, আমরাও না, তাই সমবস্থানে উভয় পক্ষ-কলকাতা টেস্ট নিয়ে বাংলাদেশ দলের প্রায় সবার একই কথা। হ্যাঁ, ভারত দল গোলাপি বলে খেলেনি ঠিকই, কিন্তু তাদের খেলোয়াড়রা? স্কোয়াডের ১০ জনের আছে এই অভিজ্ঞতা। বাংলাদেশ দলের ক্ষেত্রে যা শূন্য। ভুল ভাবনায় প্রতিপক্ষকে সমতায় দেখছে না তো রাসেল ডমিঙ্গোর দল?
  • সেমি-ফাইনালে মুখোমুখি বাংলাদেশ-আফগানিস্তান, ভারত-পাকিস্তান
    এসিসি ইমার্জিং টিমস কাপের সেমি-ফাইনালে আফগানস্তানকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে বাংলাদেশ। সেমি-ফাইনালের অন্য ম্যাচে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান।
  • ১৮ ধাপ এগোলেন আবু জায়েদ, ৫ ধাপ মুশফিক
    ইন্দোর টেস্টে দল বড় ব্যবধানে হারলেও বল হাতে উজ্জ্বল ছিলেন আবু জায়েদ চৌধুরী। ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপকে একটু পরীক্ষায় ফেলতে পেরেছেন এই পেসারই। ক্যারিয়ার সেরা বোলিংয়ে নিয়েছেন চার উইকেট। র‌্যাঙ্কিংয়েও পড়েছে এই পারফরম্যান্সের প্রতিফলন। টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে সিলেটের এই পেসার এগিয়েছেন ১৮ ধাপ।
  • চার পেসার খেলানোর ভাবনা ভারতের
    সময়টা দারুণ কাটছে ভারতের পেস আক্রমণের। স্পিন স্বর্গ ভারতে এখন রাজত্ব করছেন স্বাগতিক পেসাররা। কার্যকারিতার দিক থেকে তারা ছাড়িয়ে গেছে স্পিনারদের। দেশের মাটিতে চার পেসার খেলানোর এটাই কি সেরা সময়? বোলিং কোচ ভারত অরুন জানালেন, কন্ডিশন মিলে গেলে চার পেসার খেলানোর ভাবনা আছে তাদের।
  • সৌম্য-শান্তর ব্যাটে ভারতকে উড়িয়ে দিল ইমার্জিং দল
    ভারত থেকে ফিরে টানা দ্বিতীয় ম্যাচে রান পেলেন সৌম্য সরকার। ঝড়ো ব্যাটিংয়ে বাঁ-হাতি ওপেনার তুলে নিলেন ফিফটি। ছয় রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া হলো নাজমুল হোসেন শান্তর। ইন্দোর টেস্টে বাংলাদেশ যখন মুখ থুবড়ে পড়েছে, তখন সাভারে ভারতকে বিশাল ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ ইমাজিং দল।
  • বাংলাদেশকে যেন মূল্য দিতে হয়, ভাবছিলেন মায়াঙ্ক
    সুযোগ পেলে কিভাবে কাজে লাগাতে হয়, সেটাই যেন দেখালেন মায়াঙ্ক আগারওয়াল। প্রথম দিনে তার সহজ ক্যাচ পড়েছিল। জীবন পেয়ে ভারতীয় ওপেনার দ্বিতীয় দিনে তুলে নিলেন ডাবল সেঞ্চুরি। দিন শেষে জানালেন, সুযোগ পাওয়ার পর বাংলাদেশকে এর মূল্য বুঝিয়ে দেওয়ার চিন্তা এসেছিল তার মাথায়।
  • বাংলাদেশের বিপক্ষে প্রথমবার ‘শূন্য’ কোহলি
    আউট হয়ে ভ্রু কুঁচকে ড্রেসিং রুমে ফিরছিলেন বিরাট কোহলি। মনে হচ্ছিল, কিছুটা বিস্মিত, নিজের ওপর কিছুটা বিরক্তও। ড্রেসিং রুমে ফিরেই অ্যানালিস্টের ল্যাপটপের সামনে গিয়ে দাঁড়ালেন। দেখলেন নিজের আউটের রিপ্লে। টিভি ক্যামেরায় ধরা পড়ল সেই দৃশ্য। নিজের ভুলটা তাৎক্ষণিক দেখে নিলেন ভারতীয় অধিনায়ক। তবে এই ইনিংসের বাস্তবতা আর পাল্টানোর সুযোগ নেই। শূন্য রানে আউট কোহলি!
  • ভারতীয় ব্যাটিংয়ে পিষ্ট বাংলাদেশের বোলিং
    ইন্দোর টেস্টের প্রথম দিনে বল হাতে বাংলাদেশকে গুঁড়িয়ে দেওয়ার পর দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে ভারত নিয়েছে বিশাল লিড।
  • বাংলাদেশের ব্যাটিংয়ের সিদ্ধান্তে অবাক ভারত
    উইকেটে ঘাসের ছোঁয়া। তারওপর আবার বেশ স্যাঁতসেঁতে। প্রতিপক্ষ দলে তিনজন পেসার। শুরুতে দারুণ সুবিধাও পাবেন পেসাররা। এমন কন্ডিশনে টস জিতে কেন কোনো দল ব্যাটিং নেবে, বুঝতে পারছেন না রবিচন্দ্রন অশ্বিন। ভারতের এই অফ স্পিনার জানান, তারা ভেবেছিলেন টস জিতে ফিল্ডিং নেবে বাংলাদেশ।  
  • ছবিতে ভারত-বাংলাদেশ টেস্টের প্রথম দিন
    দৃষ্টিকটু ব্যাটিংয়ে দেড়শর আগেই গুটিয়ে গেল বাংলাদেশ। ফিফটি করতে পারলেন না কেউ। জবাবে শুরুতে রোহিত শর্মাকে হারালেও মায়াঙ্ক আগারওয়াল ও চেতেশ্বর পুজারার ব্যাটে প্রথম দিন শেষে ভালো অবস্থায় ভারত। ছবি: বিসিবি
  • প্রথম দিনেই বেহাল বাংলাদেশ
    ইন্দোরে আগে ব্যাটিং নিয়ে ‘সাহস’ দেখালেও ২২ গজে বুক চিতিয়ে লড়াইটাও করতে পারল না বাংলাদেশের কেউ। ফিল্ডিংয়ে ভারতের বাজে দিনের পরও ব্যাটসম্যানদের ব্যর্থতায় তাই দেড়শ রানেই শেষ তাদের প্রথম ইনিংস। বল হাতেও করতে পারেনি দুর্দান্ত কিছু। সব মিলে প্রথম দিনে বিবর্ণ মুমিনুল হকের দল, দারুণ অবস্থানে ভারত।
  • বাংলাদেশকে গুঁড়িয়ে প্রথম দিনেই নিয়ন্ত্রণে ভারত
    আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচে ইন্দোরে ভারতীয় বোলিংয়ের সামনে নাকাল হয়েছে বাংলাদেশের ব্যাটিং। পরে বাংলাদেশের বোলাররাও পারেননি ভালো শুরু করতে।
  • নেট নিয়ে কোহলির আক্ষেপ ও ভালো লাগা
    জাতীয় দলের ক্রিকেটাররা ছিলেন ধরা ছোঁয়ার বাইরে। রঞ্জি ট্রফির ক্রিকেটারদের নেট সেশন দেখতে পারাও ছিল বড় ব্যাপার। এখন তো সব অনেক সহজলভ্য হয়ে গেছে। ছোটবেলার কথা মনে করে আক্ষেপ ঝরল বিরাট কোহলির কণ্ঠে। কিশোর-তরুণ ক্রিকেটাররা যে এখন সুযোগ পাচ্ছেন সেটা ভালো লাগছে ভারত অধিনায়কের।  
  • বাংলাদেশের বিপক্ষে তিন পেসারের ভারত
    সেরা তিনের একটি? বিরাট কোহলির মনে তেমন কোনো সংশয় নেই। নিজেদের পেস আক্রমণকে ভারত অধিনায়ক মনে করেন বিশ্বসেরা। সেই পেস আক্রমণের তেজ দেখা যাবে বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টেও। তিন পেসার নিয়ে বোলিং আক্রমণ সাজাবে ভারত, ইঙ্গিত দিয়ে রাখলেন কোহলি।
  • আমাদের জন্য হুমকি হবে মুস্তাফিজ: কোহলি
    সময়টা মোটেও ভালো যাচ্ছে না মুস্তাফিজুর রহমানের। টি-টোয়েন্টি সিরিজে দেদার রান বিলিয়ে ছিলেন উইকেটশূন্য। সবশেষ টেস্টেও ছিলেন নিজের ছায়া হয়ে। ছন্দ ফিরে পেতে সংগ্রাম করা বাঁহাতি পেসার টেস্ট সিরিজে হুমকি হয়ে উঠতে পারেন বলে সতীর্থদের সতর্ক করেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।
  • বাংলাদেশ নয়, ভারতের ভাবনা নিজেদের নিয়ে
    ভারতের বিপক্ষে বাংলাদেশের রেকর্ড ভালো নয় একদমই। তবে ক্রিকেটীয় ভব্যতায় হোক বা সত্যিকারের বিশ্বাস থেকে, বাংলাদেশকে নিয়ে অনেক ভালো কথা বললেন অজিঙ্কা রাহানে। তবে প্রতিপক্ষের শক্তি-দুর্বলতার বিশ্লেষণে খুব গভীরে যেতে চান না এই ভারতীয় ব্যাটসম্যান। জানালেন, তারা ভাবছেন কেবল নিজেদের শক্তির জায়গা নিয়েই।
  • মুখে না বললেও ভারতের ভাবনায় গোলাপি বল
    “গোলাপি বল নয়, আমরা ভাবছি লাল বলের কথা। জানি না আজ গোলাপি বলে আমরা অনুশীলন করব কি না”, অনুশীলন শুরুর আগে সংবাদ সম্মেলনে বলে গেলেন অজিঙ্কা রাহানে। অথচ অনুশীলনে দেখা গেল বাংলাদেশের ছেড়ে যাওয়া দুই নেটে গোলাপি বলে ব্যাটিং করছেন বিরাট কোহলি, চেতেশ্বর পুজারা, রোহিত শর্মারা। লাল বল নিয়ে ভাবনার কথা বললেও ভারতীয়দের মনের কোনে ঠিকই খেলা করছে গোলাপি বল!
  • নাঈম বীরত্বেও হতাশায় শেষ বাংলাদেশের
    বড় রান তাড়ায় দলের বাজে শুরুর পরও দুর্দান্ত ব্যাটিংয়ে আশা জাগিয়েছিলেন মোহাম্মদ নাঈম শেখ। তরুণ এই ওপেনারের বীরত্বের পরও ভারতের বিপক্ষে পেরে ওঠেনি বাংলাদেশ। শেষের দিকের তালগোল পাকানো ব্যাটিং আর দীপক চাহারের অসাধারণ বোলিংয়ে সফরকারীরা হেরেছে ম্যাচ, সেই সঙ্গে সিরিজও। 
  • সম্ভাবনা জাগিয়েও পারল না বাংলাদেশ
    বাংলাদেশকে তৃতীয় টি-টোয়েন্টিতে ৩০ রানে হারিয়ে সিরিজ ২-১ এ জিতল ভারত।
  • বাংলাদেশকে ভোগানোর রহস্য খোলাসা করলেন না রোহিত
    মেলবোর্নে বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনাল কিংবা এজবাস্টনে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি-ফাইনাল, মিরপুরে এশিয়া কাপের ম্যাচ বা কলম্বোয় নিদাহাস ট্রফি, গত কয়েক বছরে বাংলাদেশের বোলিং বারবার গুঁড়িয়ে দিয়েছেন রোহিত শর্মা। বাংলাদেশের বিপক্ষে এত ভালো করার রহস্য কি? ভারতের ভারপ্রাপ্ত অধিনায়কের উত্তর, খোলাসা করে দিলে তো সেটি আর রহস্য থাকল না!
  • ফেভারিট তকমায় বিশ্বাস নেই ভারত অধিনায়কের
    টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে ফেভারিট ছিল ভারত। শেষ ম্যাচের আগেও সম্ভাবনার পাল্লা হেলে তাদের দিকেই। তবে সিরিজে আপাতত ১-১ সমতা। সেদিকে তাকিয়েই স্বাগতিক অধিনায়ক রোহিত শর্মা বলছেন, মাঠে নামার পর ফেভারিট তকমার কোনো মূল্য নেই।
  • রাজকোটের উইকেট নাগপুরেও চায় ভারত
    প্রথম ম্যাচের উইকেট ভারতের জন্য ছিল যেন ‘বিভীষণ।’ ভারতীয় ব্যাটসম্যানরা আগ্রাসী, পছন্দ করেন শট খেলতে। দিল্লির মন্থর উইকেট তাদের ভালো লাগবে কেন! সেই ম্যাচে ঝিমিয়ে থাকা ব্যাটিং লাইন আপ রাজকোটে জ্বলে উঠেছে পছন্দের উইকেট পেয়ে। বাংলাদেশের বোলারদের উড়িয়ে ভারত সমতা ফিরিয়েছে সিরিজে। ম্যাচ শেষে দলের অফ স্পিনার ওয়াশিংটন সুন্দর জানালেন, নাগপুরে সিরিজ নির্ধারণী ম্যাচেও রাজকোটের মতো উইকেট প্রত্যাশা করছেন তারা।
  • ‘রোহিতের কিছু বাউন্ডারি ছিল অবিশ্বাস্য’
    স্কোরকার্ড বলছে, বাংলাদেশের বোলিংকে স্রেফ কচুকাটা করেছেন রোহিত শর্মা। তবে নিজে বোলার বলেই কি না, বোলারদের বাস্তবতাও তুলে ধরলেন ওয়াশিংটন সুন্দর। ভারতীয় অফ স্পিনারের মতে, বাংলাদেশের বোলিং খুব খারাপ ছিল না। কিন্তু রোহিত এতটাই অপ্রতিরোধ্য ছিলেন যে বোলাদের করার ছিল সামান্যই।
  • ব্যাটে-বলে বিবর্ণ বাংলাদেশ
    ভালো শুরু পেয়েও বড় সংগ্রহ গড়তে পারল না বাংলাদেশ। ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে দুর্দান্ত কিছু উপহার দিয়ে লড়াই জমাতে পারেনি বোলাররাও। রোহিত শর্মার বিস্ফোরক ব্যাটিংয়ে সফরকারীদের উড়িয়ে সিরিজে সমতা ফিরিয়েছে ভারত। 
  • বাংলাদেশকে গুঁড়িয়ে সমতায় ভারত
    বাংলাদেশকে ৮ উইকেটে হারিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে সমতা টেনেছে ভারত।
  • স্পট ফিক্সিংয়ে গ্রেপ্তার কর্ণাটকের দুই ক্রিকেটার
    স্পট ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগে কর্ণাটকের দুই ক্রিকেটারকে গ্রেপ্তার করেছে ভারতীয় পুলিশের সেন্ট্রাল ক্রাইম ব্রাঞ্চ।
  • বাংলাদেশকে হারাতে অ্যাপ্রোচ পাল্টাতে হবে: রোহিত
    প্রথম টি-টোয়েন্টিতে হারের পর সিরিজে টিকে থাকতে দল হিসেবে ব্যাটিং-বোলিং সব বিভাগেই ঘুরে দাঁড়ানোর প্রয়োজন দেখছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। সিরিজের দ্বিতীয় ম্যাচের আগে নিজেদের কৌশল না জানালেও পরিকল্পনায় যে পরিবর্তন থাকবে, তা জানিয়ে দিলেন অকপটে।
  • আগের ম্যাচ 'ভুলে গেছে' ভারত
    প্রথম টি-টোয়েন্টিতে হেরে স্বাভাবিকভাবেই কিছুটা ধাক্কা খেয়েছে ভারত। তবে দ্বিতীয় ম্যাচের আগে সেই হার মাথায় রাখছে না তারা। লেগস্পিনার যুজবেন্দ্র চেহেল জানালেন, আগের ম্যাচ ভুলে সামনে তাকিয়ে দলের সবাই।
  • আমরা জানি, বাংলাদেশের চেয়ে আমরা ভালো: চেহেল
    প্রথম ম্যাচে বাংলাদেশের জয়ে সিরিজের বাস্তবতা বদলেছে। তবে ভারতের ভাবনায় বদল আসেনি। নিজেদের সামর্থ্যে আস্থা তাদের অটুট। তাই ঘুরে দাঁড়িয়ে সিরিজ জয়ের আশা ভালোভাবেই আছে দলের, জানালেন লেগ স্পিনার যুজবেন্দ্র চেহেল।
  • ইসলামাবাদ থেকে সরিয়ে নেওয়া হলো ভারত-পাকিস্তান লড়াই
    আবারও ভারত ও পাকিস্তানের মধ্যকার রাজনৈতিক টানাপোড়েনের প্রভাব পড়ল ক্রীড়াঙ্গনে। এবার ইসলামাবাদ থেকে সরিয়ে নেওয়া হলো ভারত-পাকিস্তান ডেভিস কাপের ম্যাচ।
  • কোণঠাসা বাঘের গর্জন
    তিন বছর আগে ৩ বলে ২ রানের সহজ সমীকরণ মেলাতে না পারা মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ এবার চ্যালেঞ্জিং কন্ডিশনে মিলিয়ে দিলেন ৩ ওভারে ৩৫ রানের সমীকরণ। সবার সম্মিলিত অবদানে দিল্লিতে শোনা গেল বাঘের গর্জন। বাংলাদেশ পেল এক অনির্বচনীয় স্বাদ। পরাক্রমশালী ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে প্রথম জয়। সেটাও এলো ভারতের মাটিতে। 
  • কোহলি না থাকায় কোচ খুশি, খেলোয়াড়রা হতাশ
    প্রতিপক্ষ শিবিরে বিরাট কোহলি না থাকায় নিজের খুশি-খুশি ভাবটা গোপন করলেন না রাসেল ডমিঙ্গো। তবে সময়ের সেরা ব্যাটসম্যানের বিপক্ষে খেলার সুযোগ হারানোয় তার শিষ্যরা কিছুটা হতাশ বলে জানিয়েছেন বাংলাদেশের প্রধান কোচ।
  • ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে আটক ব্যাঙ্গালুরুর ব্যাটসম্যান ও বোলিং কোচ
    ভারতের কর্নাটক প্রিমিয়ার লিগে (কেপিএল) ম্যাচ পাতানোর অভিযোগে এবার আটক করা হয়েছে বেঙ্গালুরু ব্লাস্টার্সের বোলিং কোচ ভিনু প্রসাদ ও ব্যাটসম্যান এম বিশ্বনাথকে।
  • দিবা-রাত্রির টেস্ট খেলতে ‘রাজি’ কোহলি
    ধীরে ধীরে দিবা-রাত্রির টেস্ট খেলার দিকে এগিয়ে যাচ্ছে ভারত। অন্তত সৌরভ গাঙ্গুলীর কথায় এমন ইঙ্গিতই মিলেছে। অধিনায়ক বিরাট কোহলি দিবা-রাত্রির টেস্ট খেলার বিষয়ে ইতিবাচক সাড়া দিয়েছে বলে দাবি করেছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন সভাপতি।
  • ধোনির আন্তর্জাতিক ক্যারিয়ার কি শেষ?
    ঝাড়খন্ড অনূর্ধ্ব-২৩ দলের সাথে তার অনুশীলনের খবর বেশ আলোড়ন তুলেছিল ভারতীয় গণমাধ্যমে। শীঘ্রই মাঠে ফিরবেন বলে নিজেকে প্রস্তুত করছেন, ধারণা করা হচ্ছিল এমনটাই। কিন্তু মহেন্দ্র সিং ধোনির ক্যারিয়ারকে বড় এক প্রশ্নবোধক চিহ্নের সামনে ফেলে দিয়েছে এমএসকে প্রসাদের মন্তব্য। বাংলাদেশের বিপক্ষে সিরিজের দল ঘোষণার দিন ভারতের প্রধান নির্বাচক একরকম পরিষ্কার ভাবে জানিয়ে দিলেন, তাদের ভবিষ্যৎ পরিকল্পনায় নেই ধোনি।
  • প্রোটিয়াদের উড়িয়ে দেওয়া ভারত দলই বাংলাদেশের বিপক্ষে
    তিন ম্যাচ টেস্ট সিরিজে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করা দলকে প্রায় অপরিবর্তিত রেখে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের দল ঘোষণা করেছে ভারত।