• অস্ট্রেলিয়া সিরিজে খেলতে পারছেন না মুশফিক
    বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজের সূচি ঘোষণা করার দিনে একটি দুঃসংবাদও জানা গেল। এই সিরিজে খেলতে পারবেন না মুশফিকুর রহিম। কোয়ারেন্টিন বাধ্যবাধকতায় ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) কোনো ছাড় না দেওয়ায় মিডল অর্ডারের বড় ভরসাকে পাচ্ছে না বাংলাদেশ দল।
  • ‘সাকিবের বিরুদ্ধে লোকে কথা বলার সাহস পায় কিভাবে?’
    পারিবারিক কারণে জিম্বাবুয়ে থেকে দেশে ফিরতে হয়েছে মুশফিকুর রহিমকে। তবে দলের খেলা তিনি অনুসরণ করছেন ঠিকই। ওয়ানডে সিরিজে বাংলাদেশের জয়ের পর প্রতিক্রিয়া জানাতেও সময় বেশি নিলেন না অভিজ্ঞ এই ক্রিকেটার। দলকে অভিনন্দন জানানোর পাশাপাশি স্তুতি ভাসালেন তিনি জয়ের নায়ক সাকিব আল হাসানকে। পাশাপাশি কাঠগড়ায় তুললেন সাকিবের সমালোচনাকারীদের।
  • জিম্বাবুয়ে থেকে দেশে ফিরছেন মুশফিক
    ওয়ানডে সিরিজ শুরুর আগে বড় একটা ধাক্কা খেল বাংলাদেশ। জিম্বাবুয়ে সফরের মাঝপথ থেকে দেশে ফিরছেন মিডল অর্ডারের সবচেয়ে বড় ভরসা মুশফিকুর রহিম।
  • জিম্বাবুয়েতে টি-টোয়েন্টিতেও থাকতে হচ্ছে মুশফিককে
    জৈব-সুরক্ষা বলয়ের মানসিক ধকল থেকে মুক্তি পেতে জিম্বাবুয়েতে টি-টোয়েন্টি সিরিজ থেকে ছুটি নিয়েছিলেন মুশফিকুর রহিম। কিন্তু সুরক্ষা বলয়ের কারণেই সিদ্ধান্তে পরিবর্তন আনতে হচ্ছে। পরের সিরিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে হলে জিম্বাবুয়েতে টি-টোয়েন্টি সিরিজের সময়ও থেকে যেতে হবে মুশফিককে।
  • মুশফিককে নিয়ে আশা, শঙ্কা তামিমকে নিয়ে
    চোট পাওয়া অভিজ্ঞ দুই ক্রিকেটারের অগ্রগতি দুইরকম। হারারে টেস্টে মুশফিকুর রহিমকে পাওয়ার সম্ভাবনা উজ্জ্বল। তবে বড় সংশয় তামিম ইকবালের খেলতে পারা নিয়ে।
  • ঢাকা লিগ শেষ মুশফিকের
    শিরোপা ধরে রাখার অভিযানে বড় ধাক্কা এলো আবাহনী লিমিটেডের জন্য। ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টির বাকি ম্যাচগুলিতে তারা পাচ্ছে না মুশফিকুর রহিমকে। আঙুলে চোট পেয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে গেলেন আবাহনী অধিনায়ক।
  • মোহামেডানকে হারিয়ে শীর্ষে মুশফিকের আবাহনী
    প্রথম পর্বে হারের মধুর প্রতিশোধ নিল আবাহনী। শুভ সূচনা করল সুপার লিগে। মুশফিকুর রহিমের ফিফটিতে রানের পাহাড় গড়ে মোহামেডানকে হারাল অনায়াসে। প্রাইম ব্যাংককে টপকে ফিরল শীর্ষে। 
  • মাস সেরার পর মুশফিকের চোখ বর্ষসেরায়
    প্রথম সবকিছুর ভালো লাগাই আলাদা। দেশের প্রথম ক্রিকেটার হিসেবে ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’ এর স্বীকৃতি পেয়ে দারুণ খুশি মুশফিকুর রহিমও। তবে তার চোখ এখন আরও বড় অর্জনে। আইসিসির বর্ষসেরা ক্রিকেটার হতে চান বাংলাদেশের অভিজ্ঞ এই ব্যাটসম্যান।
  • আইসিসির মে মাসের সেরা মুশফিক
    ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েই বাজিমাত করেছেন মুশফিকুর রহিম। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে জিতেছেন মাস সেরার স্বীকৃতি।
  • মুশফিক-মোসাদ্দেকের ব্যাটে আবাহনীর দারুণ জয়
    ম্যাচ জেতানো ইনিংস আগেও ছিল দুটি। কিন্তু লিগে এবার ফিফটি ছিল না মুশফিকুর রহিমের। মোসাদ্দেক হোসেনের ব্যাটে তো রানই ছিল না তেমন। এবার একসঙ্গেই দুজন পেলেন ফিফটির দেখা। তাদের অবিচ্ছিন্ন শতরানের জুটিতে আবাহনী পেল দারুণ এক জয়।
  • আইসিসির মে মাসের সেরার লড়াইয়ে মুশফিক
    শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট হাতে অসাধারণ পারফরম্যান্স মুশফিকুর রহিমকে সুযোগ করে দিয়েছে দারুণ এক স্বীকৃতি অর্জনের। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন বাংলাদেশের অভিজ্ঞ এই ব্যাটসম্যান। মে মাসের সেরা হওয়ার লড়াইয়ে তার সঙ্গে আছেন হাসান আলি ও প্রাভিন জয়াবিক্রমা।
  • জিম্বাবুয়েতে টি-টোয়েন্টি খেলতে চান না মুশফিক
    জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টি সিরিজ থেকে ছুটি চেয়েছেন মুশফিকুর রহিম। চার ম্যাচের এই সিরিজের দলে তাকে বিবেচনা না করতে নির্বাচকদের কাছে অনুরোধ করেছেন বাংলাদেশের অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যান।
  • আবাহনীর জয়ে আবার উজ্জ্বল মুশফিক
    ছোট্ট একটি বিধ্বংসী ইনিংস খেলে আকাশে উড়ছিলেন আলাউদ্দিন বাবু। কিন্তু মুখ থুবড়ে পড়লেন তিনি ফিল্ডিংয়ে। তার হাত থেকে পড়ল সহজ ক্যাচ। দলের সম্ভাবনারও সেখানেই ইতি। জীবন পেয়ে আরও একবার আবাহনীকে জয়ের ঠিকানায় পৌঁছে দিলেন মুশফিকুর রহিম।
  • প্রত্যাশা মুশফিকের জন্য চাপ নয়, আশীর্বাদ
    মিডল অর্ডারে তিনি দলের সবচেয়ে বড় ভরসা। পাঁচ বছর ধরে মিটিয়ে চলেছেন প্রত্যাশা। এবার খাদের কিনারায় চলে যাওয়া দলকে ফিরিয়েছেন কক্ষপথে। ধারাবাহিক পারফরম্যান্সে সিরিজ সেরার পুরস্কার জিতে মুশফিকুর রহিম বললেন, প্রত্যাশা তার জন্য চাপ নয় বরং আশীর্বাদ।  
  • মুশফিক-সাকিবদের থেকে শেখার তাগিদ মিরাজের
    একটা সময় অনুসরণের জন্য বাংলাদেশের ক্রিকেটারদের তাকাতে হতো বিদেশিদের দিকে। অনুপ্রেরণা বা আদর্শ হিসেবে মানা হতো তাদের। এখন বদলে গেছে প্রেক্ষাপট। বিশ্বমানের খেলোয়াড় যে আছে ঘরেই। মুশফিকুর রহিম, সাকিব আল হাসানদের দেখে তরুণদের শেখার তাগিদ দিলেন মেহেদী হাসান মিরাজ।
  • মুশফিকের ‘বড় স্পেশাল’ সেঞ্চুরি
    দলের জয়ে যখন অবদান থাকে, সেই পারফরম্যান্স বরাবরই মুশফিকুর রহিমের কাছে বিশেষ কিছু। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডের সেঞ্চুরিটি তার কাছে বিশেষের চেয়েও বেশি কিছু, এই সেঞ্চুরিতেই যে লঙ্কানদের বিপক্ষে প্রথম সিরিজ জয়ের স্বাদ পেল বাংলাদেশ!
  • ১১ বল খেলতে না পারার আক্ষেপ মুশফিকের
    নিজে সেঞ্চুরি করেছেন। দল জিতেছে বড় ব্যবধানে। তবুও আক্ষেপ যাচ্ছে না মুশফিকুর রহিমের। শেষ ১১ বল খেলতে না পারার ব্যাপারটি ঘুরছে তার মাথায়।
  • মেঘ-বৃষ্টির লুকোচুরিতে মুশফিকের সেঞ্চুরির হাসি
    দলের ইনিংসের আঁধার দূর করে যখন শতরানের কাছে মুশফিকুর রহিম, ততক্ষণে প্রকৃতির মন ভার। আগের ম্যাচে তিনি থমকে গেছেন আশি পেরিয়ে। এবার বাধা হয়ে দাঁড়াল বৃষ্টি। তবে দিনটি শেষ পর্যন্ত মুশফিকেরই। দুই দফা বৃষ্টি বিরতিতে তার কাতর অপেক্ষা রূপ নিল সেঞ্চুরির উদ্ভাসিত হাসিতে।
  • সিরিজ জয়ে সুপার লিগের শীর্ষে বাংলাদেশ
    দুঃসময়ের বলয়ে ছিল দেশের ক্রিকেট। সেই আঁধার ফুঁড়ে উঁকি দিল অনন্য এক সাফল্যের সূর্যমুখ। টানা ১০ ম্যাচে জয়বিহীন থেকে সিরিজ শুরু করা দল দুই ম্যাচেই সিরিজে হারিয়ে দিল শ্রীলঙ্কাকে। ধরা দিল লঙ্কানদের বিপক্ষে প্রথম সিরিজ জয়ের স্বাদ। মুশফিকুর রহিমের দুর্দান্ত সেঞ্চুরিতে গড়ে ওঠা এই জয়ের সৌধ বাংলাদেশকে পৌঁছে দিল আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট তালিকার চূড়ায়ও।
  • ১০ ম্যাচ পর জয়ের আনন্দ তামিমের
    মাঝে কেবল একটি ড্র, বাকি নয় ম্যাচেই হার। দেয়ালে যেন পিঠ ঠেকে গিয়েছিল বাংলাদেশের। শ্রীলঙ্কার নতুন চেহারার তারুণ্য নির্ভর দলটির বিপক্ষে জয়ের কোনো বিকল্প ছিল না। প্রথম ম্যাচে সেই চ্যালেঞ্জে ভালোভাবে উতরে গেছে বাংলাদেশ, ফিরেছে জয়ে। এই আনন্দে অবশ্য ভেসে যাচ্ছেন না তামিম ইকবাল। ওয়ানডে অধিনায়ক ভালো করে জানেন, কাজ এখনও বাকি।
  • হাসারাঙ্গার ঝড় থামিয়ে বাংলাদেশের জয়
    ব্যাটে-বলে পরিপাটি পারফরম্যান্সে বড় জয়ের আয়োজন হয়ে গিয়েছিল। বাংলাদেশের সেই সাজানো বাগান অনেকটা এলেমেলো করে দিলেন ভানিন্দু হাসারাঙ্গা। তবে তরুণ শ্রীলঙ্কানের বীরোচিত পারফরম্যান্স শেষ পর্যন্ত পূর্ণতার রূপ পেল না। তাকে থামিয়েই জয়ের ফুল ফোটাল বাংলাদেশ। ।
  • ঝড়ো ব্যাটিংয়ে প্রস্তুতি সারলেন তামিম-মুশফিকরা
    শ্রীলঙ্কা সিরিজের জন্য বাংলাদেশের ব্যাটসম্যানদের প্রস্তুতি ভালোই হলো। তিন ব্যাটসম্যানের ফিফটিতে সবুজ দলের গড়া বড় স্কোরের চ্যালেঞ্জ লাল দল পেরিয়ে গেল তামিম ইকবাল, মুশফিকুর রহিমদের দারুণ ব্যাটিংয়ে। তবে ভালো করতে পারলেন না মূল বোলারদের কেউ।
  • তিন ধাপ এগোলেন তামিম
    টানা দ্বিতীয় টেস্টে কাছে গিয়েও সেঞ্চুরি না পাওয়ার হতাশা সঙ্গী হয়েছে তামিম ইকবালের। তবে এই ইনিংসে আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়েছেন বাঁহাতি ওপেনার। উন্নতি হয়েছে মুশফিকুর রহিম ও মুমিনুল হকেরও।
  • জোড়া আঘাতে মাঠের বাইরে মুশফিক
    চোট নাকি বিশ্রাম? বাংলাদেশ একাদশে মুশফিকুর রহিমের অনুপস্থিতিতে জাগে প্রশ্ন। অনেকটা সময় সংশয়ে থাকার পর পাওয়া যায় উত্তর। দুই জায়গায় চোটের কারণে নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টির সিরিজের প্রথম ম্যাচে খেলতে পারেননি অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যান।
  • প্রস্তুতি ম্যাচে মিঠুন-মুশফিকদের ব্যাটে রান
    প্রস্তুতি ম্যাচের একটি দলের নাম ‘তামিম ইকবাল একাদশ।’ তবে তামিম নিজেই ম্যাচে নেই! উরুতে অস্বস্তি থাকায় খেলতে পারেননি বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। দলের অন্য ব্যাটসম্যানদের প্রস্তুতি অবশ্য খারাপ হলো না। ফিফটির দেখা পেলেন মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস ও মেহেদী হাসান মিরাজ।
  • মুশফিকের আত্মহত্যা, মিঠুনের উপহার
    উইকেট ছুঁড়ে আসার কত ঘটনাই তো দেখা যায় ক্রিকেটে। কিন্তু মুশফিকুর রহিম যা করলেন, এমন কিছুর নমুনা বিরল। ব্যাখ্যা পাওয়াও কঠিন। দল লড়ছে ফলো অন এড়াতে, নিজে ফিফটি পেরিয়ে খেলছেন স্বচ্ছন্দে। এমন সময়ে কিনা আত্মঘাতী রিভার্স সুইপ!
  • ঘুরে দাঁড়ানোর প্রত্যয় মুশফিকের
    চার দিন ম্যাচ নিয়ন্ত্রণে রেখেও চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ হেরে গেছে শেষ দিনের ব্যর্থতায়। ব্যক্তিগতভাবে মুশফিকুর রহিমের জন্যও ভালো কাটেনি টেস্ট। দুই ইনিংসেই আউট হয়েছেন উইকেটে থিতু হয়েও। তবে সব হতাশা পেছনে ফেলে তারা ঘুরে দাঁড়াতে প্রস্তুত, বলছেন দেশের সফলতম টেস্ট ব্যাটসম্যান।
  • দলের প্রয়োজনের সময় রান করাতেই মুশফিকের আনন্দ
    গিয়েই শট খেলা সহজ নয়, এমন উইকেটে শুরু থেকে রানের গতিতে দম দিয়েছেন। মাহমুদউল্লাহকে দিয়েছেন শুরুতে সময় নেওয়ার সুযোগ। শেষ করে আসতে না পারায় একটু আক্ষেপ আছে বটে, তবে সব মিলে বেশ খুশি মুশফিকুর রহিম। দলের প্রয়োজনের সময় রান করাটাই বেশি উপভোগ্য বাংলাদেশের নির্ভরযোগ্য এই ব্যাটসম্যানের কাছে।  
  • মাশরাফিকে ছাড়িয়ে মুশফিক, ড্রেসিং রুমে উদযাপন
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষ সিরিজের প্রথম ম্যাচে হয়েছিল একটি মাইলফলক, দ্বিতীয় ম্যাচে আরেকটি। সিরিজ জয়ের পর ড্রেসিং রুমে কেক কেটে একসঙ্গেই উদযাপন করা হলো মুশফিকুর রহিমের দুটি মাইলফলক।
  • মাশরাফিকে ছাড়িয়ে, মাশরাফির পাশে মুশফিক
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে একটি রেকর্ডে মাশরাফি বিন মুর্তজাকে ছাড়িয়েছিলেন মুশফিকুর রহিম। দ্বিতীয় ম্যাচে একাদশে থেকেই তিনি স্পর্শ করলেন মাশরাফির আরেকটি রেকর্ড।
  • মাশরাফি-মুশফিক-সাকিবদের নতুন বছরের শুভেচ্ছা
    ২০২০ সালে যাবতীয় হতাশা, অপ্রাপ্তি, যন্ত্রণাকে পেছনে ফেলে আর প্রাপ্তিকে সঙ্গী করে নতুন বছরে তাকিয়ে গোটা বিশ্ব। বাংলাদেশের ক্রিকেটাররাও সামাজিক যোগাযোগ মাধ্যমে নতুন বছরকে স্বাগত জানালেন নতুন আশা নিয়ে।
  • অশোভন আচরণের জন্য মুশফিকের শাস্তি
    মাঠে আপত্তিকর আচরণের জন্য শাস্তি পেতে হলো মুশফিকুর রহিমকে। ম্যাচ চলার সময় সতীর্থ নাসুম আহমেদের গায়ে হাত তুলতে উদ্যত হওয়ায় ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে বেক্সিমকো ঢাকার অধিনায়ককে। সঙ্গে তার নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।
  • নাসুমকে মারতে উদ্যত হওয়ার পর মুশফিকের ক্ষমা প্রার্থনা
    বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের ম্যাচের সময় মাঠে সতীর্থ নাসুম আহমেদের গায়ে হাত তুলতে উদ্যত হওয়ার ঘটনায় ভক্ত-দর্শকদের কাছে ক্ষমা চাইলেন মুশফিকুর রহিম। ম্যাচ শেষেই তিনি নাসুমের কাছে ক্ষমা চেয়েছেন বলেও জানালেন বেক্সিমকো ঢাকার অধিনায়ক ও দেশের সিনিয়র এই ক্রিকেটার।
  • মাঠে মুশফিকের প্রশ্নবিদ্ধ আচরণ
    মাঠে হতাশা, বিরক্তি, রাগ কিংবা অভিব্যক্তির নানারকম প্রকাশ নিয়মিতই দেখা যায়। কিন্তু সতীর্থের গায়ে হাত তুলতে উদ্যত হওয়া, সেটিও দুই দফায়, বিরল ঘটনাই বটে। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের ম্যাচে সেটিই করে আলোচনার জন্ম দিয়েছেন বেক্সিমকো ঢাকার অধিনায়ক ও দেশের অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম।
  • তামিমদের বিদায় করে ফাইনালের লড়াইয়ে মুশফিকরা
    পাওয়ার প্লেতে ঢাকার রান ২৪, বরিশালের ৩৩। ১০ ওভার শেষে ঢাকা ৫৪, বরিশাল ৫১। ১৪ ওভার শেষে ঢাকা ৪ উইকেটে ৮৪, বরিশাল ৩ উইকেটে ৮৭। তখনও পর্যন্ত যেন ‘কেউ কারে নাহি ছাড়ে সমানে সমান।’ কিন্তু দুই দলের পথ দুদিকে বেঁকে গেল ইনিংসের শেষ ধাপে। জয়ের ঠিকানায় পৌঁছে গেল ঢাকা। ছিটকে গেল বরিশাল।
  • চট্টগ্রামের জয়রথ থামিয়ে ঢাকার টানা তিন
    জিতলেই নিশ্চিত হয়ে যেত শীর্ষ চারে থাকা। প্লে অফের দুয়ারে এসে প্রথমবার হোঁচট খেল গাজী গ্রুপ চট্টগ্রাম। অপ্রতিরোধ্য ছুটতে থাকা দলটিকে প্রথম হারের স্বাদ দিয়ে বেক্সিমকো ঢাকা পেল হ্যাটট্রিক জয়।
  • মুশফিকের ‘মিলিয়ন ডলার ম্যান’ লিটন
    লিটন দাসের স্ট্রোকের ছটা আর ব্যাটিংয়ের নান্দনিকতায় মুগ্ধ মুশফিকুর রহিম। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে এই ওপেনারের ৭৮ রানের ইনিংসটি দেখে মুশফিক তাকে বলছেন ‘মিলিয়ন ডলার ম্যান।’ জাতীয় দলেও স্টাইলিশ এই ব্যাটসম্যানকে একই চেহারায় দেখার আশা করছেন তিনি।
  • তবুও মুক্তারকে বাহবা দিচ্ছেন মুশফিক
    শেষ ওভারে মুক্তার আলির ব্যর্থতায় ম্যাচ হারলেও তাকে কাঠগড়ায় তুলছেন না মুশফিকুর রহিম। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের উদ্বোধনী ম্যাচের শেষ দিকে ব্যাট হাতে ঝড় তুলে জয়ের আশা জাগানো এই অলরাউন্ডারকে বরং বাহবা দিচ্ছেন ঢাকার অধিনায়ক।
  • মহামারীকালের ক্রিকেট উৎসব
    অনুশীলনে ব্যস্ত তিনটি দল। তাদের পালা শেষ না হতেই মাঠে এসে অনুশীলনের প্রস্তুতি শুরু অন্য দুই দলের। গত কয়েক দিনে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের নিয়মিত চিত্র এটি। ক্রিকেটার ও সাপোর্ট স্টাফের অনেকের সঙ্গেই অনেকের দেখা অনেক দিন পর। অনুশীলনে ঘাম ঝরানোর ফাঁকে চলতে থাকে কুশলাদি জিজ্ঞাসা, গল্প-আড্ডা। ক্রিকেটারদের এই মেলা জানান দিচ্ছে নতুন এক ক্রিকেট উৎসবের।
  • ‘ভাগ্যবান’ মুশফিকের চাওয়া ঢাকার শিরোপা
    চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল, খুলনা, সিলেট-বিপিএল ফ্র্যাঞ্চাইজিতে নানা দলে খেলা হয়ে গেছে মুশফিকুর রহিমের। কিন্তু ঢাকার দলে খেলার স্বাদ পাননি কখনও। বিপিএলের সাত আসরে যা হয়নি, বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের প্রথম আসরেই তা পেয়ে গেছেন মুশফিক। ঢাকার ফ্র্যাঞ্চাইজিতে খেলার স্বপ্ন পূরণ হচ্ছে তার। দলকে ট্রফি এনে দিয়ে তিনি স্মরণীয় করে রাখতে চান এই টুর্নামেন্ট।
  • ‘তরুণদের জন্য বড় সুযোগ বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ’
    বিপিএলে দলগুলির ভরসার জায়গা জুড়ে থাকেন বিদেশি ক্রিকেটাররা। দেশের সিনিয়র ক্রিকেটারদেরও থাকে গুরুত্বপূর্ণ ভূমিকা। এরপর তরুণ ও উঠতি ক্রিকেটারদের সুযোগ থাকে সামান্যই। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে বিদেশি ক্রিকেটার না থাকায় তাই তরুণদের জন্য বড় সুযোগ বলে মনে করেন বিসিবি পরিচালক, বোর্ডের গেম ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান ও এই টুর্নামেন্টে বেক্সিমকো ঢাকা দলের কোচ খালেদ মাহমুদ।
  • যে কারণে প্রথম পছন্দ মুশফিক
    নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে নিয়ে আগ্রহ ছিল তুমুল। ঘরোয়া ক্রিকেটে নেতৃত্বে ও পারফরম্যান্সে মাহমুদউল্লাহও দারুণ সফল। তবে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের প্লেয়ার্স ড্রাফটের লটারিতে সবার আগে সুযোগ পেয়ে বেক্সিমকো ঢাকা নেয় মুশফিকুর রহিমকে। দলের কোচ খালেদ মাহমুদ জানালেন, তাদের পরিকল্পনাই ছিল এমন।
  • মুশফিক ঢাকায়, বরিশালে তামিম, খুলনায় সাকিব-মাহমুদউল্লাহ
    বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের প্লেয়ার্স ড্রাফটে লটারিতে প্রথম ডাকার সুযোগ পেয়ে বেক্সিমকো ঢাকা দলে নিয়েছে মুশফিকুর রহিমকে। দ্বিতীয় দল হিসেবে সুযোগ পেয়ে জেমকন খুলনা দলে নিয়েছে সাকিব আল হাসানকে। এরপর ফরচুন বরিশাল ডেকেছে তামিম ইকবালকে।
  • সেরা ব্যাটসম্যান ইরফান, সেরা বোলার রুবেল
    টুর্নামেন্ট শুরুর আগে সেরা ব্যাটসম্যানের সম্ভাব্য তালিকা করলে সেখানে ইরফান শুক্কুরের নাম রাখতেন না হয়তো কেউই। নিজেকে নতুন করে চিনিয়ে সেই ইরফানই পেয়েছেন প্রেসিডেন্ট’স কাপের সেরা ব্যাটসম্যানের স্বীকৃতি। রুবেল হোসেনের জন্য এটি ছিল নিজেকে ফিরে পাওয়ার আসর। দারুণ বোলিংয়ের ধারাবাহিকতায় টুর্নামেন্টের সেরা বোলার মনোনীত হয়েছেন এই পেসার। ট্রফির পাশাপাশি দুজনেরই প্রাপ্তি ১ লাখ টাকা করে।
  • চোট নিয়ে মাঠ ছাড়লেন মুশফিক
    প্রেসিডেন্ট’স কাপের ম্যাচে ক্যাচ নিতে গিয়ে চোট পেয়ে মাঠ ছাড়তে হলো মুশফিকুর রহিমকে। তাৎক্ষনিকভাবে জানা যায়নি, কতটা গুরুতর তার চোট।
  • আফিফের দুর্দান্ত ইনিংস, বোলিংয়ে উজ্জ্বল নাসুম
    রানিং বিটুইন দা উইকেটে আফিফ হোসেন হয়তো এই সময়ে দেশের সেরা। কিন্তু ভুল বোঝাবুঝি হলে তো আর রক্ষা নেই! তার অসাধারণ ইনিংসটি তাই পেল না পূর্ণতা। সেঞ্চুরি থেকে মাত্র ২ রান দূরে রান আউট হয়ে গেলেন তরুণ এই বাঁহাতি। সেই আক্ষেপ অবশ্য অনেকটা মুছে যাওয়ার কথা ম্যাচ শেষে। তার দল উড়িয়ে দিয়েছে প্রতিপক্ষকে।
  • মেহেদির বিধ্বংসী ইনিংস, মুশফিকের দুর্দান্ত সেঞ্চুরি
    স্রোতের বিপরীতে শক্ত হাতে হাল ধরলেন মুশফিকুর রহিম। দলকে নিলেন জয়ের ঠিকানার কাছে। কিন্তু তীর যখন দৃশ্যমান, তার ভুলেই ডুবল তরী। অসাধারণ সেঞ্চুরি করেও শেষ পর্যন্ত দলকে জেতাতে পারলেন না অভিজ্ঞ এই ব্যাটসম্যান। মেহেদি হাসানের বিধ্বংসী ইনিংসের পর শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমানের দুর্দান্ত বোলিংয়ে জয়ের দেখা পেল তামিম একাদশ।
  • ‘নারীকে সম্মান করুন, সত্যিকারের মানুষ হোন’, মুশফিক-তামিমদের বার্তা
    ধর্ষণ-নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদে গত কয়েকদিনে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সোচ্চার দেখা গেছে ক্রিকেটারদের অনেককে। দেশের শীর্ষ ক্রিকেটাররা এবার সম্মিলিতভাবে আহবান জানালেন নারীর প্রতি সহিংসতা বন্ধ করতে ও নারীদের সম্মান করতে।
  • ইউনিসেফের শুভেচ্ছাদূত মুশফিক
    বাংলাদেশে ইউনিসেফের নতুন শুভেচ্ছা দূত হয়েছেন মুশফিকুর রহিম। জাতিসংঘের এই অঙ্গসংগঠনের সঙ্গে দেশে শিশু অধিকার প্রচারের জন্য কাজ করবেন অভিজ্ঞ এই ক্রিকেটার।
  • আশাভরে সামনে তাকিয়ে মুমিনুল-তামিম-মুশফিকরা
    ব্যাট-বলের লড়াইয়ের উত্তেজনা আবার ফিরে আসতে শুরু করেছিল। স্কিল ঝালাইয়ের পাশাপাশি চলছিল নানা পরিকল্পনাও। রোমাঞ্চ নিয়ে শ্রীলঙ্কা সফরের অপেক্ষায় ছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। আপাতত এসবের সমাপ্তি। সফর স্থগিত হওয়ায় স্বাভাবিকভাবেই হতাশ ক্রিকেটাররা। তবে বাস্তবতাও তারা অনুধাবন করছেন। তাই হতাশায় মুষড়ে না পড়ে নতুন আশা নিয়েই সামনে তাকিয়ে মুমিনুল হক, তামিম ইকবাল, মুশফিকুর রহিমরা।
  • মুশফিক-ইমরুলরা যখন বোলার
    নেট অনুশীলনের প্রতিদিনের চেনা চিত্র পাল্টে গেল হঠাৎ। সাধারণত মূল ব্যাটসম্যানরাই পর্যায়ক্রমে ব্যাট করেন লম্বা সময় ধরে, বোলাররা সুযোগ পান সামান্য। কিন্তু মঙ্গলবার ব্যাট হাতে নেটে দেখা গেল তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, রুবেল হোসেনদের। বোলারের ভূমিকায় তখন মুশফিকুর রহিম, ইমরুল কায়েস, সাদমান ইসলামরা!
  • সেন্টার উইকেটে তামিম-মুশফিক-লিটনদের ব্যাটিং ঝালাই
    ফিটনেস ট্রেনিং চলছে। ইনডোর ও ইনডোরের বাইরের নেটে ব্যাটিং-বোলিংও শুরু হয়েছে বেশ আগেই। বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফরের প্রস্তুতিপর্ব এবার এগিয়ে গেল আরেক ধাপ। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের সেন্টার উইকেটে সোমবার থেকে শুরু হলো ব্যাটিং অনুশীলন।
  • একক অনুশীলনে যোগ দিচ্ছেন লিটন
    করোনাভাইরাসের পর বিসিবির তত্ত্বাবধানে একক অনুশীলনে প্রথমবারের মতো যোগ দিতে যাচ্ছেন লিটন দাস। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শনিবার থেকে শুরু হওয়া অনুশীলনে যুক্ত হচ্ছেন এই কিপার-ব্যাটসম্যান।
  • ‘ধোনির মতো কেউ আসবে না’
    তার অবসর নিয়ে আলোচনা চলছিন অনেক দিন ধরেই। তবে শনিবার সন্ধ্যায় ইনস্টাগ্রামে অনেকটা আচমকাই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। ভারতের জার্সি গায়ে আর দেখা যাবে না তাকে। ভারতীয় ক্রিকেটের অন্যতম সফল অধিনায়কের অবসরের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে তার বন্দনা।
  • ছোট গ্রুপে অনুশীলনের সম্ভাবনা দেখছেন মুশফিক
    বিসিবির তত্ত্বাবধানে সপ্তাহ খানেকের একক অনুশীলন শেষে আত্মবিশ্বাস অনেকটাই বেড়েছে মুশফিকুর রহিমের। গ্রুপ অনুশীলন শুরুর সম্ভাবনা দেখছেন অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যান। সবাই রাজি থাকলে ছোট-ছোট ভাগে অনুশীলন শুরু করা যেতে পারে বলে ভাবছেন তিনি।
  • বৃষ্টি নয় মুশফিকের অজুহাত
    দীর্ঘ প্রতীক্ষার পর স্বাস্থ্য নিরাপত্তার অনেক আয়োজন করে তবেই মিলেছে মাঠে অনুশীলনের সুযোগ। এত কিছুর পর বৃষ্টি কী আর বাধা দিতে পারে! শ্রাবণধারায় সিক্ত হয়েই তাই ফিটনেস ট্রেনিং সেরে নিলেন মুশফিকুর রহিম।
  • একক অনুশীলনে শুরু মাঠে ফেরার প্রস্তুতি
    মোহাম্মদ মিঠুন ব্যাটিং শেষ করার ২০ মিনিট পর অনুশীলন শুরুর কথা ছিল মুশফিকুর রহিমের। তবে অতোটা সময় অপেক্ষা না করে তিনি মাঠে চলে এলেন সাত সকালে। নির্ধারিত সময়ের তিন ঘণ্টা আগে সাড়ে আটটায় শুরু করলেন রানিং। শুরু হলো বিসিবির তত্ত্বাবধানে ক্রিকেটারদের একক পর্যায়ের অনুশীলন। শুরুর দিনে ক্রিকেটাররা জানালেন, মাঠে ফিরতে কতটা উন্মুখ তারা।
  • মুশফিকের সঙ্গে ‘ডিনার’ জিতলেন যারা
    নিজের স্বপ্নের ফাউন্ডেশনের জন্য লোগো বাছাই প্রতিযোগিতার ফল ঘোষণা করলেন মুশফিকুর রহিম। নিজের পছন্দে সেরা ডিজাইনটি বেছে নিয়েছেন বাংলাদেশের অভিজ্ঞ ক্রিকেটার। পাশাপাশি বাছাই করেছেন তার চোখে সেরা পাঁচটি ডিজাইন। আগের ঘোষণা অনুযায়ী, এই পাঁচ লোগোর ডিজাইনার পাবেন পাঁচ তারকা হোটেলে মুশফিকের সঙ্গে ডিনার করার সুযোগ।
  • মাঠে গিয়ে মুশফিক বললেন, ‘মিস করছি’
    ক্রিকেটারদের অনুশীলন শুরু করা নিয়ে বেশ কিছুদিন ধরেই ভাবছে বিসিবি। কিন্তু বাস্তবতা মেনে আপাতত থেমে আছে সব আয়োজন। এর মধ্যেই সোমবার মুশফিকুর রহিমের অফিসিয়াল ফেইসবুক পাতায় দেখা গেল তার ছবি, মাস্ক পরে তিনি দাঁড়িয়ে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের সবুজ প্রান্তরে!
  • সেরা ফিল্ডার: মুশফিকের পছন্দ সাকিব
    সময়ের সেরা অলরাউন্ডারদের একজন সাকিব আল হাসান। ব্যাটে-বলে পারফরম্যান্স দুর্দান্ত। ক্রিকেট ইতিহাসের হাতে গোনা সেই অলরাউন্ডারদের একজন, যাদেরকে বলা যায় ‘জেনুইন’ অলরাউন্ডার। তার ব্যাটিং ও বোলিং তো বহু চর্চিত। মুশফিকুর রহিমের মতে, বাংলাদেশের ইতিহাসের সেরা ফিল্ডারও সাকিব।
  • মুশফিক চেয়েছিলেন একক অনুশীলন, বিসিবির অপেক্ষা সময়ের
    দলীয় অনুশীলন বর্তমান বাস্তবতায় অনেক দূরের পথ। মুশফিকুর রহিম তাই চেয়েছিলেন মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে এককভাবে অনুশীলন শুরু করতে। তবে বিসিবির অপেক্ষা উপযুক্ত সময়ের। পরিস্থিতি অনুকূলে এলে নিরাপদ পরিবেশ সৃষ্টি করে তবেই সবাইকে অনুশীলনে চায় বোর্ড।
  • মুশফিকের স্বপ্নের ফাউন্ডেশন ও একটি ‘চমক’
    মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসানদের পথ ধরে এবার ফাউন্ডেশন গড়ার ঘোষণা দিলেন মুশফিকুর রহিমও। বাংলাদেশের এই সিনিয়র ক্রিকেটার জানালেন, শিগগিরই পথচলা শুরু হবে তার স্বপ্নের ‘এমআর ১৫’ ফাউন্ডেশনের। পাশাপাশি তিনি উপহার দিলেন একটি ‘চমক’; এই ফাউন্ডেশনের জন্য লোগো ডিজাইন করে সুযোগ থাকছে তার সঙ্গে পাঁচ তারকা হোটেলে ডিনার করার।
  • তামিম-সাকিব-মুশফিকদের ঈদ শুভেচ্ছা
    দেশে থাকলে ঈদে বরাবরই বগুড়ায় চলে যান মুশফিকুর রহিম। আগে কখনোই ঢাকায় ঈদ করা হয়নি। করোনাভাইরাস পরিস্থিতিতে এবার সেই অভিজ্ঞতাও হয়ে গেল। জাতীয় দলের সিনিয়র এই ক্রিকেটার সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়ে অনুরোধ করেছেন ঘরে থাকতে। ঈদ শুভেচ্ছায় সবাইকে নিরাপদে থাকার বার্তা দিয়েছেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসানরা সবাই।
  • ‘কঠিন সময়েও ঈদ হোক স্পেশাল’
    সময়টা এখন কঠিন। এবার ঈদে খুশি যত আছে, তার চেয়ে বেশি আছে যেন চাপা আতঙ্ক। আড়াল থেকে চোখ রাঙাচ্ছে মৃত্যু। তবে জীবনের আয়োজনও থেমে নেই। মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহিমরা যেমন বলছেন, এই পরিস্থিতিকে ইতিবাচকভাবে কাজে লাগিয়ে ঈদকে আনন্দময় করে তুলতে।
  • বাংলাদেশ দলের ‘হেড শেফ’ মুশফিক
    উইকেটের সামনে-পেছনে এমনিতেই গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হয় মুশফিকুর রহিমকে। তবে মাঠের বাইরেও তার ওপরে থাকে আরেকটি গুরু দায়িত্ব। ক্রিকেটাররা যখন আয়োজন করে নিজেরা রান্না করেন, সেখানে মূল রাঁধুনি থাকেন তিনি।
  • তামিম কাকে বাঁচাবেন, মাশরাফি না মুশফিক?
    যে অস্ত্রে তামিম ইকবাল নানা সময়ে ঘায়েল করে আসছেন দলের অনেককে, সেটিই এবার বুমেরাং হয়ে ফিরে এলো তার কাছে! তাকে বিপাকে ফেলে দিল মাহমুদউল্লাহর প্রশ্ন, ডুবন্ত নৌকা থেকে একজনকে বাঁচানোর সুযোগ থাকলে কাকে বাঁচাবেন, মাশরাফি বিন মুর্তজা নাকি মুশফিকুর রহিম? ফাঁদে আটকা পড়ে অসহায় কণ্ঠে তামিম দিলেন উত্তর।
  • ব্রেসলেটের ৪২ লাখ টাকায় যাদের সহায়তা করবেন মাশরাফি
    দেড় যুগের সঙ্গী ব্রেসলেট নিলামে তুলে যে ৪২ লাখ টাকা এসেছে, সেটিকে উপযুক্ত জায়গায় কাজে লাগানোর পরিকল্পনা চূড়ান্ত করেছেন মাশরাফি বিন মুর্তজা। বড় একটি অংশ খরচ করা হবে তার নিজ জেলা নড়াইলে। এছাড়া ঢাকার ৮০ জন ক্রিকেট কোচকে, ডাকসু ও রক্তদাতাদের সংগঠনে দেওয়া হবে কিছু অংশ।
  • কোহলিও আমাকে প্রচুর স্লেজিং করে: মুশফিক
    মুশফিকুর রহিমের স্লেজিং যেমন উজ্জীবিত করে বিরাট কোহলিকে, তেমনি কোহলিদের স্লেজিংও দারুণ অনুপ্রেরণা জোগায় মুশফিককে। বাংলাদেশের অভিজ্ঞ এই ব্যাটসম্যান জানালেন, কোহলি ও ভারতীয়রা মাঠে প্রচুর স্লেজিং করেন তাকে। এজন্যই ভারতের বিপক্ষে তার পারফরম্যান্স তুলনামূলক ভালো!
  • বাংলাদেশের ভালোবাসা সবসময় মনে থাকবে: আফ্রিদি
    বাংলাদেশের মানুষদের কাছ থেকে পাওয়া ভালোবাসা কখনোই ভুলবেন না শহিদ আফ্রিদি। সাবেক পাকিস্তানি অধিনায়ক বলছেন, নতুন করোনাভাইরাস রোগের প্রাদুর্ভাবের এই সময়ে বাংলাদেশের মানুষের পাশে থাকার তাগিদ থেকেই তিনি কিনে নিয়েছেন মুশফিকুর রহিমের ব্যাট।
  • মুশফিকের ব্যাট ১৭ লাখ টাকায় কিনলেন আফ্রিদি
    মুশফিকুর রহিমের ব্যাটের নিলাম বেশ উত্তেজনা ছড়িয়েছে গত কয়েক দিনে। শেষ পর্যন্ত বড় চমক হয়ে এলো বিজয়ীর নাম। বাংলাদেশ ক্রিকেটের বড় একটি ইতিহাসের স্বাক্ষী এই ব্যাট এখন শোভা পাবে শহিদ আফ্রিদির ঘরে!
  • সাকিব-মুশফিকের ‘সেরা জুটি’
    আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের সফলতম জুটি সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। জুটিতে সবচেয়ে বেশি রান, সেঞ্চুরি ও ফিফটি, সবচেয়ে বড় জুটি, সব রেকর্ডই এই দুজনের। তবে এবার মাঠের বাইরে দুজনের যে জুটি হলো, মুশফিকুর রহিম এটিকে বলছেন, দুজনের সেরা জুটি।
  • মুশফিকের ব্যাট, আকবরের জার্সির নিলাম শুরু শনিবার
    সপ্তাহ তিনেক আগে ডাবল সেঞ্চুরির ইতিহাসগড়া ব্যাটটি নিলামে তোলার ঘোষণা দিয়েছিলেন মুশফিকুর রহিম। অবশেষে চূড়ান্ত হয়েছে নিলামের প্রক্রিয়া। অনলাইনে এই নিলাম শুরু হবে শনিবার রাত ১০টায়, চলবে মঙ্গলবার রাত ১০টা পর্যন্ত।
  • মাঠ থেকে দেখা: তামিমের বীরত্ব, মুশফিকের মাস্টারক্লাস
    এটা কি সত্যি, নাকি মায়াবী বিভ্রম! একটু আগেও ড্রেসিং রুমে যার হাত ছিল গলার সঙ্গে স্লিংয়ে ঝোলানো, সেই তামিম ইকবাল ব্যাট হাতে নেমে গেছেন মাঠে! চোখের সামনে দেখেও যেন বিশ্বাস-অবিশ্বাসের দোলাচলে পড়ে যান ক্রীড়া সাংবাদিক মাসুদ পারভেজ। দুই বছর আগে এশিয়া কাপের ম্যাচে তামিমের সেই বীরোচিত কীর্তির আবেগ নাড়িয়ে দিয়েছিল পারভেজের পেশাদারিত্বের দেয়াল। সেদিন তার মন ভরিয়ে দিয়েছিল দলকে খাদের কিনারা থেকে টেনে তোলা মুশফিকের অসাধারণ ইনিংসও।
  • ওভালে মুশফিক-তামিমের কথা কাটাকাটি ও মজার ঘটনা
    কিশোর বয়স থেকেই বয়সভিত্তিক বিভিন্ন দলে একসঙ্গে খেলেছেন দুজন। নানা সময়ে ছিলেন রুমমেট। সময়ের পরিক্রমায় মুশফিকুর রহিম ও তামিম ইকবাল হয়ে উঠেছেন ঘনিষ্ঠ বন্ধু। এখনও দুজনের খুনসুটি চলে প্রায়ই, অন্য সবার মতো তাদের মধ্যেও হয় ঝগড়া, কথা কাটাকাটি। মিলও হয়ে যায় দ্রুত। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে ওভালের ড্রেসিং রুমের তেমনই একটি ঘটনা শোনালেন তামিম।
  • বিপিএল দলের ধারাবাহিকতা চান মুশফিক-তামিম
    আইপিএলে চেন্নাই সুপার কিংসের প্রতীক হয়ে উঠেছেন মহেন্দ্র সিং ধোনি, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর যেমন বিরাট কোহলি। বিপিএলে ক্রিকেটারদের জন্য তেমন কিছুর সুযোগই নেই। ধোনিদের উদাহরণ দিয়েই তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের দাবি, বিপিএলেও একই দলে অন্তত ৩ বছর থাকার সুযোগ রাখা হোক।
  • ‘পরিশ্রমের ক্ষেত্রে কোহলির মত উদাহরণ হতে পারে মুশফিক’
    কঠোর পরিশ্রম, শৃঙ্খলা আর ফিটনেস, এসব দিক থেকে গত কয়েক বছর ধরেই ক্রিকেট বিশ্বে আদর্শ মনে করা হয় বিরাট কোহলিকে। তবে তামিম ইকবাল মনে করেন, বাইরের দেশে তাকানোর প্রয়োজন নেই। পরিশ্রমের ক্ষেত্রে মুশফিকুর রহিমও হতে পারেন বাংলাদেশের সব ক্রিকেটারের জন্য অনুকরণীয়।
  • 'বাংলাদেশ খেলছিল শ্রীলঙ্কার সঙ্গে, হাথুরুসিংহের সঙ্গে মুশফিক'
    বাংলাদেশ দলের প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা, আর মুশফিকুর রহিমের প্রতিপক্ষ ছিল কেবলই লঙ্কান কোচ চন্দিকা হাথুরুসিংহে! ২০১৮ এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে মুশফিকের দুর্দান্ত ইনিংস ও স্মরণীয় জয়ের ম্যাচটি নিয়ে মজা করে এটিই বলেছেন সেই ম্যাচের আরেক নায়ক তামিম ইকবাল।
  • মুশফিকের ব্যাট কিনতে বিড করবেন তামিম
    মুশফিকুর রহিমের ইতিহাস গড়া ব্যাট নিলাম থেকে কিনতে আগ্রহী তামিম ইকবাল, যদি তার সাধ্যের মধ্যে পাওয়া যায়। মুশফিক সামর্থ্যবান সবাইকে আহবান জানালেন, অসহায়দের সহায়তার জন্য যত বেশি সম্ভব মূল্যে ব্যাটটি কিনতে।
  • পেস বোলার থেকে যেভাবে কিপার হলেন মুশফিক
    একসময় ক্রিকেটের চেয়ে ব্যাডমিন্টন বেশি ভালো লাগত মুশফিকুর রহিমের। কিন্তু সুযোগ হয়নি সেই খেলায় ক্যারিয়ার গড়ার। বিকেএসপিতে ক্রিকেটের পাশাপাশি সুযোগ পেয়েছিলেন ফুটবলেও। বেছে নেন ক্রিকেট। সেখানে শুরুতে ব্যাটিংয়ের পাশাপাশি করতেন পেস বোলিং। পরে থিতু হন কিপিংয়ে।
  • নায়কদের নায়ক: লারার জন্মদিন পালন করতেন মুশফিক
    বাসার সবাই ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের ভক্ত। বাসার ছোট ছেলেটিরও অভ্যাস হয়ে গেল রাত জেগে খেলা দেখার। বিশেষ করে, একজন ব্যাটিংয়ে নামলে যেন চোখের পলক পড়ত না ছেলেটির। বগুড়ায় নানির বাসায় বসে হাজার মাইল দূরে ক্যারিবিয়ান রাজপুত্রের ব্যাটিং টিভিতে দেখে প্রাইমারি পড়ুয়া ছেলেটি ছুটোছুটি করত নিজের স্বপ্নের ২২ গজে!
  • পানির বোতল থেকে বালিশ, ফিটনেসের কাজে সবই লাগছে মুশফিকের
    দেয়ালে সাঁটানো কিছু কাগজ। দিন অনুযায়ী ফিটনেস ট্রেনিংয়ের সূচি লেখা সেসবে। মেঝেতে রাখা ফিটনেস ট্রেনিংয়ের কিছু কিট। বিছানায় রাখা ব্যাট-বল। কাগজে চোখ বুলিয়ে শুরু কাজ। ঘড়িতে চোখ রেখে শুরু হলো ট্রেডমিলে দৌড়ানো। এরপর ফিটনেসের আরও নানা কসরত। শেষে ব্যাট হাতে হালকা নক করা। ঘরবন্দি দিনগুলিতেও যেন কিছুই বাদ রাখছেন না মুশফিকুর রহিম!
  • যেমন কাটল করোনাভাইরাস শঙ্কায় লিগের প্রথম দিন
    প্রতিপক্ষের উইকেট পড়লে তাৎক্ষনিক উত্তেজনা তো থাকেই! তাই ‘হাই ফাইভ’ বা ‘হ্যান্ডশেক’ হয়ে যাচ্ছে হয়তো মনের অজান্তেই। পরমুহূর্তেই অনেকে বুঝতে পারছেন ভুল। পরস্পরের মুষ্টিবদ্ধ হাতে আলতো টোকা কিংবা কনুইয়ে কনু্ই ছোঁয়াতেও দেখা গেল অনেক সময়। সব মিলিয়ে রোববার ঢাকা প্রিমিয়ার লিগের ম্যাচে করোনাভাইরাস নিয়ে সতর্কতা-সচেতনার রেশ যেমন ছিল, তেমনি অনভ্যস্ততার কারণে ছিল শঙ্কার চিত্রও।
  • আবাহনীর নায়ক ‘মোহামেডান সাপোর্টার’ মুশফিক
    ক্রিকেট হোক বা ফুটবল, আবাহনী বা মোহামেডানের নাম এখন আলোড়ন জাগায় সামান্যই। অথচ একসময় চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই ক্লাবের উত্তেজনা নাড়িয়ে দিত গোটা দেশকে। ছেলেবেলায় সেসব গল্প শুনেছেন মুশফিকুর রহিম। কিন্তু নিজে ক্রিকেটার হয়ে পাননি সেই রোমাঞ্চের ছোঁয়া। আবাহনীর হয়ে অভিষেকে দলকে জিতিয়ে মুশফিক ফিরে গেলেন সেই সোনালী অতীতে। জানালেন, একসময় তিনি সমর্থন করতেন মোহামেডানকে।
  • মুশফিকের সেঞ্চুরিতে আবাহনীর উড়ন্ত শুরু
    গ্র্যান্ড স্ট্যান্ডের ওপরের তলা থেকে নিচ তলা পর্যন্ত ওড়ানো আবাহনীর বিশাল একটি পতাকা। সমর্থকদের কাউকে আশেপাশে চোখে পড়ল না ম্যাচ জুড়ে। সাউদার্ন স্ট্যান্ডে অবশ্য জনা পঞ্চাশেক দর্শক দেখা গেল। টুর্নামেন্ট শুরুর আগে মূল আলোচনায় যখন করোনাভাইরাস, গ্যালারির চিত্র এমনই হওয়ার কথা! তবে আলোচনার সেই সুর বদলে দিলেন মুশফিকুর রহিম। দুর্দান্ত সেঞ্চুরিতে মাতালেন প্রিমিয়ার লিগ মৌসুমের প্রথম দিন।
  • সেঞ্চুরিতে আবাহনী অভিষেক রাঙালেন মুশফিক
    রনি হোসেনের বলে দারুণ এক স্কয়ার ড্রাইভে বাউন্ডারি। ৯৫ থেকে রান হয়ে গেলো ৯৯। পরের বলে এই পেসারকে কাভার ড্রাইভে আরেকটি বাউন্ডারি। হেলমেট খুলে উঁচু করে ধরলেন মুশফিকুর রহিম। আরেক হাতে তুলে ধরলেন ব্যাট। সেঞ্চুরি! আরেকপ্রান্ত থেকে ছুটে এসে জড়িয়ে ধরলেন মোসাদ্দেক হোসেন। ড্রেসিং রুমের সামনে সতীর্থ আর কর্মকর্তাদের তালি থামছিলই না।
  • মুশফিককে পেয়ে ‘আনন্দিত’ খালেদ মাহমুদ
    জিম্বাবুয়ে সিরিজ শেষ হয়েছে আগের রাতে। একটু বিশ্রাম চাইতেই পারেন ক্রিকেটাররা। কিন্তু বিরতিই যদি নেবেন, তাহলে আর তিনি মুশফিকুর রহিম কেন! বৃহস্পতিবার সকালেই তাকে দেখা গেল মিরপুর একাডেমি মাঠে। তবে জাতীয় দল নয়, তার গায়ে এখন আবাহনীর জার্সি। সুদীর্ঘ ক্যারিয়ারে প্রথমবার দেশের ঐতিহ্যবাহী এই ক্লাবে খেলছেন মুশফিক। তাকে দলে পেয়ে উচ্ছ্বসিত আবাহনী কোচ খালেদ মাহমুদ।
  • অধরা শিরোপা জিততে আবাহনীতে মুশফিক
    বিশ্বকাপ প্রস্তুতির জন্য ঢাকা প্রিমিয়ার লিগের গত আসরে খেলেননি। দেশের প্রধান ওয়ানডে টুর্নামেন্টে মুশফিকুর রহিম এবার খেলবেন শিরোপাধারী আবাহনী লিমিটেডের হয়ে। দলবদলের পর অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যান জানালেন দলের শিরোপা ধরে রাখায় অবদান রাখতে উজাড় করে দিবেন নিজেকে।
  • ‘মুশফিককে হাস্যরসের পর্যায়ে নেওয়া উচিত নয়’
    জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ওয়ানডেতে আলোচনার কেন্দ্রে থাকতে পারত মুশফিকুর রহিমকে ঘিরে জটিলতা। কিন্তু মাশরাফি মুর্তজার নেতৃত্ব ছাড়ার ঘোষণায় অনেকটাই আড়াল হয়ে গেছে তা। তার পরও অধিনায়কের সংবাদ সম্মেলনে এলো মুশফিকের প্রসঙ্গ। মাশরাফি নিজে থেকেই বললেন, মুশফিককে প্রাপ্য সম্মানটুকু দেওয়া উচিত।
  • ‘মুশফিকের সেঞ্চুরি আমাদের সবার অর্জন’
    মুশফিকুর রহিম যখন ক্যারিয়ার শুরু করেছিলেন, একটি জয় পেতেও হাপিত্যেশ করতে হতো বাংলাদেশ দলকে। সেই মুশফিকই এখন একশ ওয়ানডে জয়ের সাক্ষী!
  • ‘মুশফিক তো অবশ্যই, রেকর্ড ভাঙতে পারে লিটন-শান্তও’
    আগের রেকর্ড টিকে ছিল প্রায় ১১ বছর। তামিম ইকবালের ধারণা, তার এবারের রেকর্ড ভেঙে যাবে দ্রুতই। সম্ভাব্য যারা গড়তে পারেন নতুন রেকর্ড, তাদের মধ্যে মুশফিকুর রহিম তো আছেনই, তামিমের ভোট পাচ্ছেন লিটন দাস, নাজমুল হোসেন শান্তও।
  • মুশফিকের অনন্য ‘সেঞ্চুরি’
    হারের শঙ্কা উড়িয়ে দল পেল রোমাঞ্চকর জয়। মুশফিকুর রহিম গড়লেন অনন্য কীর্তি। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে স্বাদ পেলেন একশ ওয়ানডে জয়ের।
  • ‘মুশফিক সরাসরি বলেছে, পাকিস্তানে যাবে না’
    পাকিস্তান সফরের সিদ্ধান্ত জানতে মুশফিকুর রহিমকে ডেকেছিলেন নির্বাচকেরা। বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটসম্যান যাবেন না বলে জানিয়ে দিয়েছেন সরাসরি। তবে মুশফিককে কোনো ধরনের চাপ বা হুমকি দেওয়া হয়নি বলে জানালেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।
  • পাকিস্তানে না গেলে একাদশ থেকে বাদ, মুশফিককে বিসিবির চাপ
    জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডের আগের দিন মুশফিকুর রহিমের সঙ্গে আলোচনায় বসেছিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন ও কোচ রাসেল ডমিঙ্গো। তবে সেখানে ছিল না তার ব্যাটিং বা দলের কৌশল নিয়ে কোনো কথা। বরং মুশফিককে পৌঁছে দেওয়া হয়েছে বিসিবি সভাপতি নাজমুল হাসানের বার্তা। পাকিস্তান সফরে যেতে রাজী না হলে বাদ দেওয়া হবে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ম্যাচের একাদশ থেকে!
  • জয়ের সেঞ্চুরি হবে মুশফিকের ‘অন্যতম সেরা অর্জন’
    ঘণ্টাখানেক পুরোদস্তুর নেট সেশন। এরপর আরও মিনিট দশেক স্রেফ নক করা। লম্বা সময় নেটে ঘাম ঝরিয়ে ধীর পায়ে ড্রেসিং রুমের দিকে এগিয়ে যাচ্ছিলেন মুশফিকুর রহিম। তার কাছে এগিয়ে গিয়ে সেঞ্চুরির জন্য আগাম অভিনন্দন জানাতেই কৌতূহলের চোখে তাকালেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান। আরেক ম্যাচ জিতলেই স্পর্শ করবেন ওয়ানডে জয়ের সেঞ্চুরি, এটি জানার পর তার ক্লান্ত মুখে ফুটে উঠল চওড়া হাসি, “তাই নাকি? জানতাম না তো! দারুণ ব্যাপার…।”
  • ‘তোমার বোলারদের বলো, পারলে আমাকে আউট করতে’
    ওয়ানডে স্কোয়াডের অংশ না হলেও বাংলাদেশের অনুশীলনে ছিলেন আবু জায়েদ। নেটে তার সঙ্গী আল আমিন হোসেন ও শফিউল ইসলাম। তিন পেসারের কেউই খুব একটা ভোগাতে পারছিলেন না ব্যাটসম্যান মুশফিকুর রহিমকে। পেসারদের বোলিং খুব গভীরভাবে দেখছিলেন পেস বোলিং কোচ ওটিস গিবসন। এক পর্যায়ে মুশফিক হাসতে হাসতে চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন বোলিং কোচকে, “তোমার বোলারদের বলো, পারলে আমাকে আউট করতে…।”
  • ২৯ ধাপ এগোলেন নাঈম, ৫ ধাপ মুশফিক-মুমিনুল
    জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে দারুণ বোলিংয়ের পুরস্কার পেলেন নাঈম হাসান। ক্যারিয়ার সেরা বোলিংয়ে আইসিসি টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে ২৯ ধাপ এগিয়েছেন বাংলাদেশের তরুণ অফ স্পিনার। মিরপুর টেস্টে ভালো করে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ৫ ধাপ করে এগিয়েছেন মুশফিকুর রহিম ও মুমিনুল হক।
  • পারলে সাকিবকেও দলে নিতেন মুমিনুল
    সেনাপতি হিসেবে যখন লড়াইয়ে নেমেছেন, সম্ভব সেরা সব অস্ত্রকেই নিজের ভাণ্ডারে দেখতে চান মুমিনুল হক। তাই মুশফিকুর রহিম তো বটেই, পারলে এমনকি সাকিব আল হাসানকেও পাকিস্তান সফরের দলে নিতেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। যদিও জানেন, আইসিসির নিষেধাজ্ঞায় থাকা সাকিবকে পাওয়া সম্ভব নয়।
  • মুশফিকের পরিবার ‘কান্নাকাটি করবে’, বিশ্বাস করেন না বিসিবি সভাপতি
    মাহমুদউল্লাহ পাকিস্তানে যেতে পারলে মুশফিকুর রহিম কেন যাচ্ছেন না, এই প্রশ্ন তুলেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। বাংলাদেশের দুই সিনিয়র ক্রিকেটারের আত্মীয়তার সম্পর্কের দিকে ইঙ্গিত করে বোর্ড সভাপতি বলেছেন, শুধু মুশফিকের জন্য তার পরিবার কান্নাকাটি করবে, এটি তিনি বিশ্বাস করেন না।
  • বাংলাদেশে তো এটা বাদ দেওয়ার সময়: মুশফিক
    টেস্ট ক্যারিয়ারের প্রথম আট বছরে মুশফিকুর রহিমের সেঞ্চুরি ছিল মাত্র একটি। পরের সাত বছরে তার সেঞ্চুরির সংখ্যা ছয়টি। যার তিনটি আবার ডাবল। পরিসংখ্যান বলছে, ক্যারিয়ারের সেরা সময়ে আছেন মুশফিক। তবে তিনি তুলে ধরলেন বাংলাদেশের বাস্তবতা।
  • ‘আমি নেটে ঢুকলে বের হতে চাই না’
    জাতীয় দলের বোলাররা প্রায়ই বলেন, নেটে মুশফিকুর রহিমকে বল করা সবচেয়ে কঠিন। লম্বা সময় ধরে বোলিং করতে বাধ্য হওয়াটা সতীর্থদের এই মন্তব্যের একটি কারণ বলে মনে করেন স্বয়ং মুশফিক। কারণ, একবার নেটে ঢুকলে সহজে তিনি আর বের হতে চান না!