• ‘পাকিস্তান ক্রিকেটকে হত্যা করেছে নিউ জিল্যান্ড’
    পাকিস্তানে পুরো দমে কেবলই আন্তর্জাতিক ক্রিকেট ফিরতে যাচ্ছিল, সফরে যেতে শুরু করেছিল বড় বড় দেশগুলো। কিন্তু নিরাপত্তা শঙ্কায় ম্যাচ না খেলে শেষ মুহূর্তে নিউ জিল্যান্ডের পাকিস্তান ছাড়ার সিদ্ধান্ত বদলে দিয়েছে প্রেক্ষাপট। শঙ্কা জেগেছে দেশটিতে হতে যাওয়া সামনের সিরিজগুলো নিয়ে। কিউইদের এমন পদক্ষেপে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে আলোচনার ঝড়।
  • ‘ম্যানচেস্টার টেস্ট বাতিল হয়েছে অর্থ ও আইপিএলের কারণে’
    ম্যাচ শুরুর স্রেফ ঘণ্টা দুয়েক আগে ম্যানচেস্টার টেস্ট বাতিল হওয়া মানতেই পারছেন না মাইকেল ভন। ইংল্যান্ডের সাবেক এই অধিনায়কের মতে, ক্রিকেটারদের আইপিএলে খেলতে না পারার ভয়ে জমজমাট ভারত-ইংল্যান্ড সিরিজটির এই পরিণতি হয়েছে।
  • আরেকটি সেঞ্চুরিতে কুক-ভনের রেকর্ড ছুঁলেন রুট
    জো রুট যেন কাটাচ্ছেন ক্যারিয়ারের সেরা সময়। ২২ গজে নামলেই রান, ধরা দিচ্ছে সেঞ্চুরি পর সেঞ্চুরি। অসাধারণ ফর্মের ধারাবাহিকতায় ইংলিশ অধিনায়ক উপহার দিলেন আরেকটি সেঞ্চুরি, নাম লেখালেন আরও রেকর্ডে। 
  • ইংল্যান্ড ১-৩ ভারত: ভন
    ঘরের মাঠ, চেনা কন্ডিশন। তবুও স্বাগতিক ইংল্যান্ডকে ফেভারিট মানছেন না মাইকেল ভন। ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে নিজ দেশের হার দেখছেন সাবেক এই ইংলিশ অধিনায়ক। তাও আবার ৩-১ ব্যবধানে!
  • ‘ভনের মানসিক কোষ্ঠকাঠিন্য’, এবার বাটের পাল্টা জবাব
    ইটের জবাবে পাটকেল, পরস্পর কাদা ছোড়াছুড়ি চলছেই। মাইকেল ভন ও সালমান বাটের কথার লড়াই থামছে না। বিরাট কোহলিকে নিয়ে শুরু বিতর্ক এখন চলে গেছে এই দুজনের ব্যক্তিগত পর্যায়ে। বাটের ফিক্সিং কলঙ্ক নিয়ে ভনের খোঁচার পর বাট এবার প্রশ্ন তুললেন ভনের মানসিক দীনতা নিয়ে।
  • ‘আমি অন্তত ম্যাচ ফিক্সার নই’, বাটকে ভনের খোঁচা
    সালমান বাটের ইটের জবাবে পাটকেল ছুঁড়তে খুব বেশি সময় নিলেন না মাইকেল ভন। বাটের কলঙ্কময় অতীতের প্রসঙ্গ টেনে ভন বললেন, তিনি অন্তত ক্রিকেট খেলাকে কলুষিত করেননি।
  • ‘ক্লিক-লাইকের লোভে সবাই কোহলিকে সেরা বলে’
    বিরাট কোহলি ও কেন উইলিয়ামসনের মধ্যে পার্থক্য কোথায়? মাইকেল ভনের মতে, পার্থক্য কেবলই সামাজিক যোগাযোগমাধ্যমে অনুসারী সংখ্যা আর বিজ্ঞাপনের আয়ে। ব্যাটসম্যানশিপে এই দুজনকে পাশাপাশিই রাখেন সাবেক এই ইংল্যান্ড অধিনায়ক। ভনের মতে, উইলিয়ামসন ভারতের হলে সবাই তাকেই বিশ্বসেরা বলে মানত।
  • ‘ভারত সফর থেকে সরে দাঁড়াতে পারত অস্ট্রেলিয়া?’
    করোনাভাইরাস শঙ্কায় অস্ট্রেলিয়ার দক্ষিণ আফ্রিকা সফর স্থগিত করাটা ভালোভাবে নেননি মাইকেল ভন ও কেভিন পিটারসেন। অস্ট্রেলিয়ার কড়া সমালোচনা করে ইংল্যান্ডের দুই সাবেক অধিনায়ক প্রশ্ন তুলেছেন, ভারতের মতো শক্তিশালী ক্রিকেট বোর্ডের সঙ্গে কি একই কাজ করতে পারত তারা?
  • ল্যাঙ্গারের জীবনে দেখা ‘সেরা ক্রিকেটার’ কোহলি
    স্টিভ ওয়াহ ও রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়ার দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন জাস্টিন ল্যাঙ্গার। যে দুটি দলকে রাখা যায় ক্রিকেট ইতিহাসের সেরা দলগুলির ছোট্ট তালিকায়। অনেক কিংবদন্তির সঙ্গে ল্যাঙ্গার খেলেছেন, খেলোয়াড়ী জীবনে ও পরে দেখেছেন আরও অনেককে। তাদের সবার চেয়ে এগিয়ে রাখছেন তিনি বিরাট কোহলিকে।
  • 'চূড়া থেকে অনেক দূরে ইংল্যান্ড'
    টেস্টে ইংল্যান্ডের পারফরম্যান্সে মন ভরছে না মাইকেল ভনের। উত্তরসূরিদের খেলায় বেশ ঘাটতি চোখে পড়েছে সাবেক এই অধিনায়কের। তার মতে, এভাবে খেলতে থাকলে টেস্টে শীর্ষস্থান ইংল্যান্ডের জন্য অনেক দূরের পথ।
  • রুটের পর ইংল্যান্ড দলে আসা সেরা তরুণ পোপ: ভন
    সম্ভাবনার ডালি সাজিয়ে ২১ বছর বয়সে ইংল্যান্ড টেস্ট দলে এসেছিলেন জো রুট। সামর্থ্যের প্রমাণ দিয়ে এখন দলের অধিনায়ক তিনি। অলি পোপের মাঝেও ভবিষ্যৎ তারকা ক্রিকেটারের ছায়া দেখছেন মাইকেল ভন। ইংল্যান্ডের সাবেক এই অধিনায়কের মতে, রুটের পরে ইংল্যান্ড দলে আসা সেরা তরুণ ক্রিকেটার এই কিপার-ব্যাটসম্যান।
  • তৃতীয় টেস্টেও বাদ পড়তে পারেন আর্চার: ভন
    ‘বায়ো-সিকিউর’ বিধি ভাঙা জফ্রা আর্চারের জন্য হয়তো সিরিজই শেষ হয়ে গেছে বলে মনে করছেন মাইকেল ভন। ইংল্যান্ডের সাবেক এই অধিনায়কের ধারণা, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় টেস্টে আর্চারের খেলার পথ খুব কঠিন।
  • হেলসের শাস্তি যথেষ্ট হয়েছে, মনে করেন ভন
    অ্যালেক্স হেলসের প্রতি ইংল্যান্ডের ম্যানেজমেন্টের আচরণ বেশ রূঢ় মনে হচ্ছে মাইকেল ভনের। সাবেক ইংলিশ অধিনায়কের মতে, ভুলের শাস্তি যথেষ্টই পেয়েছেন হেলস, আরেকটি সুযোগ তার প্রাপ্য।
  • ‘পিটারসেনের প্রতি ঈর্ষান্বিত ছিল দলের অনেকে’
    রাতারাতি ফুলেফেঁপে উঠল একজনের ব্যাংক ব্যালান্স, তাতে পাল্টে গেল ড্রেসিং রুমের আবহ। ইংল্যান্ড দলের সেই সময়টার কথা বলছেন মাইকেল ভন। সাবেক ইংল্যান্ড অধিনায়কের দাবি, মোটা অঙ্কের চুক্তিতে আইপিএলে দল পাওয়ার পর কেভিন পিটারসেনের প্রতি ঈর্ষান্বিত ছিলেন ইংলিশ ক্রিকেটারদের অনেকে। এতদিন পর সেই প্রসঙ্গ উঠে আসায় অবশ্য বেশ বিরক্ত পিটারসেন।