• দুঃসময়ে ব্র্যাথওয়েটের দাওয়াই হেইন্স
    ৯ বছরের টেস্ট ক্যারিয়ারে এতটা বাজে সময় আর আসেনি ক্রেইগ ব্র্যাথওয়েটের। দুই বছর হতে চলেছে, তার ব্যাটে নেই ফিফটি। ফর্মে ফিরতে মরিয়া ওয়েস্ট ইন্ডিজের ওপেনার কথা বলেছেন এক পূর্বসূরীর সঙ্গে। কিংবদন্তি ওপেনার ডেসমন্ড হেইন্সের পরামর্শে ব্র্যাথওয়েট চেষ্টা করছেন আত্মবিশ্বাস ফিরে পেতে।
  • সেই চার ছক্কার চার বছর
    ‘কার্লোস ব্র্যাথওয়েট, কা...র্লো..স ব্র্যাথওয়েট, রিমেম্বার দা নেম...!, ধারাভাষ্য কক্ষে ইয়ান বিশপের রোমাঞ্চ জাগানিয়া উচ্চারণ চিরস্থায়ী জায়গা পেয়ে গেছে ক্রিকেটীয় গল্পগাঁথায়। কলকাতার ইডেন গার্ডেনসে সেই রূপকথা রচনা করেছিলেন ব্র্যাথওয়েট। টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে শেষ ওভারে তার টানা চার ছক্কা ওয়েস্ট ইন্ডিজকে ভাসিয়েছিল শিরোপা জয়ের উচ্ছ্বাসে। সময়ের ভেলায় পাড়ি দিয়ে রুদ্ধশ্বাস সেই ম্যাচ চার বছর পূর্ণ করল শুক্রবার।
  • ক্রেইগ ব্র্যাথওয়েটের ‘মুক্তি’
    বোলিং অ্যাকশনের পরীক্ষায় উতরে গেছেন ক্রেইগ ব্র্যাথওয়েট। তাই আন্তর্জাতিক ক্রিকেটে বোলিংয়ে বাধা নেই ওয়েস্ট ইন্ডিজের এই অনিয়মিত অফ স্পিনারের।
  • আবার ব্র্যাথওয়েটের শাস্তি
    ভারতের কাছে ওয়েস্ট ইন্ডিজের হেরে যাওয়া ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করায় একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন কার্লোস ব্র্যাথওয়েট। একই সঙ্গে ক্যারিবিয়ান এই অলরাউন্ডারকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করেছে আইসিসি।
  • ব্র্যাথওয়েটের ‘অম্লমধুর’ অনুভূতি
    নিউ জিল্যান্ডের বিপক্ষে রান তাড়ার মাঝপথে দিশা হারানো দলকে দুর্দান্ত ব্যাটিংয়ে নতুন করে আশা দেখিয়েছিলেন কার্লোস ব্র্যাথওয়েট। তুলে নেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। তবে খুব কাছে গিয়েও জয় হাতছাড়া হওয়ায় ভীষণ হতাশ এই অলরাউন্ডার। আবার দীর্ঘদিন পর ব্যাট হাতে পুরনো ভূমিকায় ফিরতে পেরে আছে খানিকটা ভালোলাগাও।
  • ওয়েস্ট ইন্ডিজের ব্র্যাথওয়েটের শাস্তি
    ইংল্যান্ডের কাছে হেরে যাওয়া ম্যাচে আম্পায়ারের একটি সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করায় একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন কার্লোস ব্র্যাথওয়েট। একই সঙ্গে ওয়েস্ট ইন্ডিজের এই অলরাউন্ডারকে তিরস্কার করেছে আইসিসি।
  • প্রতিটি ৫০-৫০ সিদ্ধান্ত আমাদের বিপক্ষে গেছে: ব্র্যাথওয়েট
    ভুলের জন্য আম্পায়ারদের প্রতি প্রতারণার অভিযোগ আনছেন না কার্লোস ব্র্যাথওয়েট। তবে ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি অধিনায়কের দাবি, ওয়ানডে সিরিজ থেকেই প্রতিটি ৫০-৫০ সিদ্ধান্ত গেছে বাংলাদেশের পক্ষে। তার মতে তাই মাঠে প্রতিবাদ করা ও দলের পাশে দাঁড়ানো ছিল জরুরি। 
  • দলে ফেরা লুইসকে নিয়ে উচ্ছ্বসিত ব্র্যাথওয়েট
    ক্যারিবিয়ানে এভিন লুইসকে অকার্যকর করে রেখে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জিতে নিয়েছিল বাংলাদেশ। বিস্ফোরক এই ওপেনার ছিলেন না সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে। টি-টোয়েন্টি সিরিজে তার উপস্থিতি আশা দেখাচ্ছে কার্লোস ব্র্যাথওয়েটকে। টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক আশাবাদী, এবার ম্যাচ ও সিরিজ জিততে সাহায্য করার মতো পারফরম্যান্স উপহার দেবেন লুইস।
  • ‘বেঁচে থাকলে শেই হোপ খেলবেই’
    ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে চোট পেয়েছিলেন শেই হোপ। তবে টি-টোয়েন্টি সিরিজে তাকে পাওয়া নিয়ে কোনো সংশয় নেই ক্যারিবিয়ানদের। টি-টোয়েন্টি অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েট মজা করে বললেন, বেঁচে থাকলে হোপ সোমবার মাঠে নামবেই।
  • উইকেটের দায় দেখছে না ক্যারিবিয়ানরা
    চট্টগ্রাম হোক বা ঢাকা, গল্পটা শুধু স্পিনে খাবি খাওয়ার। দুই টেস্টে ৪০ উইকেটের সবকটি বাংলাদেশের স্পিনে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তবে দুই ম্যাচের উইকেট নিয়ে কোনো অভিযোগ নেই ক্যারিবিয়ানদের। ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট হারের কারণ হিসেবে দেখছেন নিজেদের ব্যর্থতাকেই।
  • ‘চাপে নেই’ ওয়েস্ট ইন্ডিজ
    সিরিজ হার এড়াতে জয়ের বিকল্প নেই। সম্ভাব্য টার্নিং উইকেটে বাংলাদেশের চার স্পিনারের সামনে জয়ের চ্যালেঞ্জও কঠিন। তবে অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটের দাবি, চাপে নেই ওয়েস্ট ইন্ডিজ। সিরিজে ঘুরে দাঁড়াতে তারা আত্মবিশ্বাসী।
  • ‘পার্থক্য গড়েছে নাঈম-তাইজুল জুটির রান’
    প্রথম দিনের খেলা শেষে মুমিনুল হক বলেছিলেন, নাঈম হাসান-তাইজুল ইসলামের নবম উইকেট জুটির রান দলকে এনে দিতে পারে জয়। তৃতীয় দিন ম্যাচ শেষ হওয়ার পর ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট জানালেন, লোয়ার অর্ডারের সেই রানই ম্যাচে গড়ে দিয়েছে পার্থক্য।
  • স্পিনের জবাব পেস দিয়ে দেবে উইন্ডিজ
    ক্রেইগ ব্র্যাথওয়েট নিশ্চিত, চট্টগ্রাম টেস্টে খেলা হবে মন্থর, টার্নিং উইকেটে। বাংলাদেশ তাদের চেপে ধরার চেষ্টা করবে স্পিন দিয়ে। এর জবাব ঠিক করে রেখেছে সফরকারীরা। মন্থর উইকেটেও তাদের বাজি হবে শ্যানন গ্যাব্রিয়েল, কেমার রোচদের পেস। 
  • এবার জেতা আরও চ্যালেঞ্জিং হবে: ব্র্যাথওয়েট
    দেশের মাটিতে আর প্রতিপক্ষের মাঠে ওয়ানডে সিরিজে বাংলাদেশের কাছে হারের অভিজ্ঞতা আছে ওয়েস্ট ইন্ডিজের। আছে দেশের মাটিতে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার তেতো স্মৃতি। তবে এই সংস্করণে বাংলাদেশে বরাবরই সফল ক্যারিবিয়ানরা। জিতেছে এখানে খেলা আগের তিন সিরিজে। এর ধারাবাহিকতা ধরে রাখা খুব চ্যালেঞ্জিং হবে বলে মনে করেন ক্রেইগ ব্র্যাথওয়েট।
  • স্পিন পরীক্ষার জন্য ‘প্রস্তুত’ উইন্ডিজ
    দুই দলের সবশেষ টেস্ট সিরিজে সবুজ ঘাসে ঢাকা উইকেট দিয়ে বাংলাদেশকে বরণ করেছিল ওয়েস্ট ইন্ডিজ। সেই সিরিজের প্রথম সকালে নিজেদের ইতিহাসের সর্বনিম্ন ৪৩ রানে গুঁড়িয়ে গিয়েছিল সাকিব আল হাসানের দল। বাংলাদেশ টার্নিং উইকেট দিয়ে তাদের স্বাগত জানাবে বলে নিশ্চিত ক্রেইগ ব্র্যাথওয়েট। তবে কঠিন এই চ্যালেঞ্জের মুখোমুখি হতে তারা প্রস্তুত বলে জানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক।
  • রামদিনের ডিআরএস আউট নিয়ে উইন্ডিজের প্রশ্ন
    বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে দিনেশ রামদিনের ডিআরএস আউট নিয়ে প্রশ্ন তুলেছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েট।
  • হোল্ডার, ব্র্যাথওয়েট জেতালেন উইন্ডিজকে
    পাপুয়া নিউ গিনির বিপক্ষে পা হড়কাতে বসেছিল ওয়েস্ট ইন্ডিজের। খাদের কিনারা থেকে দলকে টেনে তুলেছেন জেসন হোল্ডার। অধিনায়কের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে বিশ্বকাপ বাছাই পর্বে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • অভিষেকে ব্লান্ডেলের সেঞ্চুরির পর ব্র্যাথওয়েটের লড়াই
    এই টেস্টে সুযোগ পেয়েছেন নিয়মিত উইকেটকিপার বিজে ওয়াটলিং চোটে ছিটকে যাওয়ায়। সুযোগ পেয়ে সেই টম ব্লান্ডেলই গড়লেন এমন কীর্তি, ওয়াটলিংয়ের ফেরাই এখন কঠিন! অভিষেকে দারুণ এক অপরাজিত সেঞ্চুরি করেছেন ব্লান্ডেল। নিউ জিল্যান্ড উঠেছে রান পাহাড়ে। ওয়েস্ট ইন্ডিজ হার বাঁচাতে লড়ছে ক্রেইগ ব্র্যাথওয়েটের ব্যাটে।
  • ব্র্যাথওয়েটের ঝড় ছাপিয়ে পোলার্ডের তাণ্ডব
    বিবর্ণ শুরুর পর খুলনা টাইটানসকে লড়ার মত রান এনে দিল কার্লোস ব্র্যাথওয়েটের ঝড়। সেই রান তাড়ায় ঢাকা ডায়নামাইটসের শুরুটা হলো আরও বাজে। কিন্তু খুনে এক ইনিংসে ম্যাচের মোড় পাল্টে দিলেন কাইরন পোলার্ড। শেষের উত্তেজনায় আলো ছড়াল জহুরুল ইসলামের ব্যাট। রোমাঞ্চকর জয়ে ঢাকা ডায়নামাইটস করল জয়ের হ্যাটট্রিক।