• ‘ভাই’ ব্রাভোর সঙ্গে ধোনির যে লড়াই
    দুজনের কেউ চেন্নাইয়ের নন। তবে চেন্নাই সুপার কিংসে দীর্ঘদিনের পথচলায় মহেন্দ্র সিং ধোনি ও ডোয়াইন ব্রাভো হয়ে গেছেন যেন চেন্নাইয়ের ঘরের ছেলে। তাদের নিজেদের মধ্যেও সম্পর্ক দারুণ। ক্যারিবিয়ান অলরাউন্ডারকে ‘ভাই’ বলে ডাকেন ভারতীয় কিংবদন্তি। এই সম্পর্কের ভেতর টক-ঝাল-মিস্টি, সবই আছে। দুজনের খুনসুটিও চলে প্রচুর। একটি যেমন, ব্রাভোর স্লোয়ার বল নিয়ে!
  • ৫ বল পেলেও ২০ রান করে ছাপ রাখতে চান ব্রাভো
    কখনও সুযোগ মেলে বেশ কিছু ওভার ব্যাটিং করার, কখনও কয়েকটি মোটে বল খেলার। ডোয়াইন ব্রাভোর কাছে কম গুরুত্বপূর্ণ নয় কোনোটিই। ক্যারিবিয়ান এই অলরাউন্ডার মনে করেন, টি-টোয়েন্টিতে স্রেফ ৫ বল খেললেও ঝড়ো ব্যাটিংয়ে গড়ে দেওয়া যায় বড় ব্যবধান।
  • ৫০০ ম্যাচ আর ১৫ শিরোপায় পোলার্ডের পাশে ব্রাভো
    ম্যাচটি খেলতে নেমেই কাইরন পোলার্ডের একটি কীর্তি স্পর্শ করেন ডোয়াইন ব্রাভো। রোমাঞ্চকর ফাইনাল জয়ের পর তিনি ছুঁয়ে ফেলেন পোলার্ডের আরেকটি রেকর্ড। সব মিলিয়ে এবারের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) ফাইনাল ম্যাচটি নানা অর্জনে স্মরণীয় করে রাখেন ব্রাভো।
  • পাকিস্তান সিরিজে নেই গ্যাব্রিয়েল-ব্রাভো
    চোট এখনও সারেনি পুরোপুরি। তাই শ্যানন গ্যাব্রিয়েলকে নিয়ে ঝুঁকি নিতে চায়নি ওয়েস্ট ইন্ডিজ। পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের দলে রাখা হয়নি এই পেসারকে। বিশ্রাম দেওয়া হয়েছে বাঁহাতি ব্যাটসম্যান ড্যারেন ব্রাভোকেও।
  • ‘বুড়ো হাড়ের ভেল্কিতে’ সমতায় উইন্ডিজ
    লেন্ডল সিমন্স, বয়স ৩৬। ম্যাচের প্রথম ওভারেই ২০ রান, ৩৪ বলে ৪৭ রানের ইনিংস। কাইরন পোলার্ড, বয়স ৩৪। দলের বিপর্যয়ে ২৫ বলে ৫১ রানের ইনিংস আর গুরুত্বপূর্ণ একটি উইকেট। ডোয়াইন ব্রাভো, বয়স ৩৭। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ১৯ রানে চার উইকেট। ক্রিস গেইল, বয়স ৪১। ক্যারিয়ারে প্রথমবার নতুন বল হাতে নিয়ে প্রথম বলেই উইকেট। সবকিছুর যোগফল, ওয়েস্ট ইন্ডিজের দারুণ জয়।
  • উইন্ডিজ টেস্ট দলে ফিরলেন গ্যাব্রিয়েল-ব্রাভো
    দ্বিতীয় টেস্টে দুই অভিজ্ঞ ক্রিকেটারকে পাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। চোট কাটিয়ে ফিরেছেন পেসার শ্যানন গ্যাব্রিয়েল। জায়গা পেয়েছেন বাঁহাতি ব্যাটসম্যান ড্যারেন ব্রাভো।
  • ব্রাভোর সেঞ্চুরিতে আড়াল হাসারাঙ্গার কীর্তি
    ৮ নম্বরে নেমে ভানিদু হাসারাঙ্গা রেকর্ড গড়া ৮০, তবু শেষ পর্যন্ত টিকে রইল না শ্রীলঙ্কানদের হাসি। প্রায় ৫ বছরের মধ্যে ড্যারেন ব্রাভোর প্রথম সেঞ্চুরি, শেই হোপের রেকর্ড ছোঁয়া ফিফটি ও কাইরন পোলার্ডের ঠাণ্ডা মাথার ফিনিশিংয়ে ম্যাচ জিতে লঙ্কানদের হোয়াইটওয়াশ করেই ছাড়ল ওয়েস্ট ইন্ডিজ।
  • নেতৃত্ব হারালেও জায়গা হারাননি হোল্ডার
    ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দলের নেতৃত্ব হারালেও দলে জায়গা ধরে রেখেছেন জেসন হোল্ডার। করোনাভাইরাস শঙ্কায় বাংলাদেশ সফরে না আসা এই অলরাউন্ডারের সঙ্গে দলে ফিরেছেন অভিজ্ঞ ব্যাটসম্যান ড্যারেন ব্রাভো।
  • ১৫ ট্রফিতে ব্রাভোকে ছাড়িয়ে পোলার্ড
    দুজনই ক্যারিবিয়ান, দীর্ঘদিন ধরে দুজনই টি-টোয়েন্টি ক্রিকেটের যাযাবর। দলীয় সাফল্যেও এতদিন দুজন ছিলেন পাশাপাশি। সেখানে এবার ডোয়াইন ব্রাভোকে ছাড়িয়ে গেলেন কাইরন পোলার্ড। টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি ট্রফি জয়ের স্বাদ পাওয়া ক্রিকেটার এখন পোলার্ড।
  • ব্রাভোর বদলি শেফার্ড
    কুঁচকির চোটে শুধু আইপিএল নয়, ওয়েস্ট ইন্ডিজের নিউ জিল্যান্ড সফর থেকেও ছিটকে গেছেন ডোয়াইন ব্রাভো। অভিজ্ঞ এই অলরাউন্ডারের বদলে সুযোগ পেয়েছেন আরেক পেস বোলিং অলরাউন্ডার রোমারিও শেফার্ড।
  • বাদ হোপ, ফিরলেন হেটমায়ার-ব্রাভো
    ইংল্যান্ড সফরটা একেবারেই ভালো কাটেনি শেই হোপের। আসছে নিউ জিল্যান্ড সফরের দলে তাই জায়গা হয়নি এই কিপার-ব্যাটসম্যানের। আর ইংল্যান্ড সফরকে ‘না’ করা শিমরন হেটমায়ার, ড্যারেন ব্রাভো ও কিমো পল ফিরেছেন কিউইদের বিপক্ষে সিরিজের দলে।
  • স্লোয়ার ডেলিভারির নতুন চমক আনছেন ব্রাভো
    করোনাভাইরাসের কারণে পাওয়া লম্বা বিরতিতে নতুন এক ধরনের স্লোয়ার ডেলিভারি নিয়ে কাজ করেছেন ডোয়াইন ব্রাভো। এবারের আইপিএলেই নিজের সেই ঝলক দেখাতে চান ক্যারিবিয়ান অলরাউন্ডার। এই আসরে ভাঙতে চান নিজের রেকর্ডও।
  • টি-টোয়েন্টিতে ৫০০ উইকেটের চূড়ায় ব্রাভো
    আগের ম্যাচেই ফুরোতে পারত অপেক্ষা। কিন্তু চার ওভারে পাননি কোনো উইকেট। পরের ম্যাচে লাগল কেবল চার বল। প্রথম বোলার হিসেবে ডোয়াইন ব্রাভো পা রাখলেন ৫০০ টি-টোয়েন্টি উইকেটের চূড়ায়।
  • ধোনির জন্মদিনে ব্রাভোর গান ‘হেলিকপ্টার ৭’
    ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে অনেক কৌতূহলের মধ্যেই মঙ্গলবার ৩৯ বছর পূর্ণ করলেন মহেন্দ্র সিং ধোনি। ব্যাটিং ও নেতৃত্বে নিজেকে অনন্য উচ্চতায় তুলে নেওয়া ক্রিকেটারের জন্মদিনে ক্রিকেট বিশ্বজুড়ে চলছে স্তুতির জোয়ার। তবে ধোনিকে সবচেয়ে বড় উপহারটি দিলেন সম্ভবত ডোয়াইন ব্রাভো। ক্যারিবিয়ান অলরাউন্ডার নতুন গান বেঁধেছেন ধোনিকে নিয়ে।
  • হেটমায়ার-ব্রাভোদের ওপর ক্ষোভ নেই বোর্ডের
    বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে থাকলেও ওয়েস্ট ইন্ডিজের ইংল্যান্ড সফরে যাচ্ছেন না তিন ক্রিকেটার। তবে ড্যারেন ব্রাভো, শিমরন হেটমায়ার ও কিমো পলের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ নয় বোর্ড। বরং ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের প্রধান নির্বাহী জনি গ্রেভ বলেছেন, এই তিনজনের সিদ্ধান্ত বোর্ড মেনে নিয়েছে এবং সম্মানও করছে।
  • ইংল্যান্ড সফরকে ব্রাভো-হেটমায়ার-পলের ‘না’
    ইংল্যান্ড সফরে যাওয়ার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন ড্যারেন ব্রাভো, শিমরন হেটমায়ার ও কিমো পল। তিনটি টেস্ট খেলতে ২৫ সদস্যের দল নিয়ে ইংল্যান্ড যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ।
  • নিজেকে ৯ নম্বরে দেখে অবাক ব্রাভো
    টি-টোয়েন্টিতে তিনি মিডল অর্ডারে ব্যাট করেন নিয়মিতই। কখনও কখনও টপ অর্ডারেও। সেই ডোয়াইন ব্রাভোর নাম এখনকার ওয়েস্ট ইন্ডিজ দলের ব্যাটিং অর্ডারে থাকছে ৯ নম্বরে! দলের শক্তি দেখে বিস্মিত ব্রাভোর বিশ্বাস, ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে শিরোপা জয়ী দলটির চেয়েও ভালো ওয়েস্ট ইন্ডিজের এই দল।
  • ‘রাসেল এখন আমাদের গেইল, আমাদের ব্রায়ান লারা’
    টি-টোয়েন্টিতে সবচেয়ে কাঙ্ক্ষিত খেলোয়াড়দের একজন আন্দ্রে রাসেল। আন্তর্জাতিক ক্রিকেট, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে নিজের সামর্থ্যের প্রমাণ দিয়েছেন অনেকবার। ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি দলে বিধ্বংসী এই ব্যাটসম্যানের গুরুত্ব বোঝাতে তাকে ক্রিস গেইল ও ব্রায়ান লারার সঙ্গে তুলনা করেছেন ডোয়াইন ব্রাভো।
  • ‘আমরা হাল ছাড়ছি না’, করোনাভাইরাস নিয়ে ব্রাভোর গান
    সময় এখন ভালো নয়, সময় এখন কষ্টের। করোনাভাইরাসের প্রকোপ থেকে মুক্তির লড়াই করছে গোটা বিশ্ব। সেটিই গানে ফুটিয়ে তুলেছেন ডোয়াইন ব্রাভো। সুরে সুরে শুনিয়েছেন প্রেরণার বাণী, ‘আমরা হাল ছাড়ছি না!’
  • ফিটনেসের কারণে বাদ হেটমায়ার ও লুইস
    সবশেষ সিরিজে দলের সর্বোচ্চ রান স্কোরার ছিলেন এভিন লুইস। হয়েছিলেন ম্যান অব দা সিরিজ। সবশেষ ম্যাচটিতেও করেছেন সেঞ্চুরি। সেই ব্যাটসম্যানই পরের সিরিজে বাদ পড়লেন ফিটনেস পরীক্ষায় উতরাতে ব্যর্থ হওয়ায়। ফিটনেসের কারণে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের ওয়েস্ট ইন্ডিজ দলে জায়গা পাননি শিমরন হেটমায়ারও।
  • আবার উইন্ডিজের জার্সিতে ব্রাভো
    তার আন্তর্জাতিক ক্যারিয়ারের এপিটাফ লেখা হয়ে গিয়েছিল। কিন্তু সেখানে এখন যুক্ত করতে হবে নতুন অধ্যায়। আবার ওয়েস্ট ইন্ডিজের হয়ে দেখা যাবে ডোয়াইন ব্রাভোকে। ৩৬ বছর বয়সী অলরাউন্ডার ডাক পেয়েছেন আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে।