• সাদা বলে ইংল্যান্ডের ‘সর্বকালের সেরা’ বাটলার
    এই তো, কিছুদিন আগেও ইংল্যান্ডের টেস্ট দলে জস বাটলারের জায়গা নিয়ে তোলপাড় হলো অনেক। সেই বাটলার যখন খেলতে নামেন রঙিন পোশাকে, তিনিই দলের অপরিহার্য ও সেরা ক্রিকেটারদের একজন। ইংল্যান্ডেরই পেস বোলিং গ্রেট স্টুয়ার্ট ব্রড আবার আরেক ধাপ এগিয়ে। এই দলের সেরা তো বটেই, ব্রডের চোখে সীমিত ওভারে ইংল্যান্ডের সবসময়ের সেরা ক্রিকেটার বাটলার।
  • অস্ট্রেলিয়ায় অ্যাশেজ জিততে স্কোর বোর্ডে রান চান ব্রড
    অস্ট্রেলিয়া থেকে অ্যাশেজ জিতে ফেরার পথ দেখালেন স্টুয়ার্ট ব্রড। অভিজ্ঞ এই পেসার ব্যাটসম্যানদের কাছে চাইলেন বড় রান। একই সঙ্গে স্টিভেন স্মিথকে বেধে রাখার ওপর দিলেন জোর।
  • ওয়্যাগনারকে টপকে দুইয়ে ব্রড
    বৃষ্টির বাধায় পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে বোলিংয়ের সুযোগ পেয়েছেন কেবল এক ইনিংসে। সেখানেই দারুণ বোলিংয়ের পুরস্কার পেলেন স্টুয়ার্ট ব্রড। আইসিসি টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে এসেছেন এই ইংলিশ পেসার। তিনে নেমে গেছেন নিউ জিল্যান্ডের পেসার নেইল ওয়্যাগনার।
  • বড়দিনের উপহারের তালিকা থেকে বাবাকে বাদ দিলেন ব্রড
    অনুপযুক্ত ভাষা ব্যবহার করায় ম্যাচ রেফারি ক্রিস ব্রড দিয়েছেন শাস্তি। নিজের দোষ স্বীকারও করে নিয়েছেন স্টুয়ার্ট ব্রড। ঘটনার শেষ হতে পারতো ওখানেই; তবে দুজনের সম্পর্ক যে বাবা-ছেলে, তাই মাঠের বাইরে চলছে এর রেশ। সুযোগ পেয়ে স্টুয়ার্ট ব্রড মজা করে বললেন, আগামী বড়দিনের উপহারের তালিকা থেকে তিনি ছেটে ফেলেছেন তার বাবার নাম।
  • ব্রডের শাস্তি
    পাকিস্তানের বিপক্ষে ম্যানচেস্টার টেস্টে অনুপযুক্ত ভাষা ব্যবহার করায় জরিমানা করা হয়েছে ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ট ব্রডকে। একই সঙ্গে একটি ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে তার নামের পাশে।
  • ক্যারিয়ারের শেষ দেখে ফেলেছিলেন ব্রড
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের একাদশে জায়গা না পাওয়াটা নাড়িয়ে দিয়েছিল স্টুয়ার্ট ব্রডের মনোজগত। হৃদয়ের চোট এতটাই তীব্র ছিল যে অবসর নেওয়ার কথাও ভাবছিলেন ইংল্যান্ডের টেস্ট ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি এই পেসার।
  • ৭ ধাপ এগিয়ে ৩ নম্বরে ব্রড
    ক্যারিয়ারে দুর্দান্ত একটি সিরিজ পার করলেন স্টুয়ার্ট ব্রড। দুই টেস্ট খেলেই হয়েছেন সিরিজ সেরা। স্পর্শ করেছেন ৫০০ টেস্ট উইকেটের মাইলফলক। তার দারুণ পারফরম্যান্সের প্রতিফলন মিলেছে আইসিসির টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে। সাত ধাপ এগিয়ে তিন নম্বরে উঠে এসেছেন এই ইংলিশ পেসার।
  • ৫০০ উইকেটে ব্রডই কি শেষ পেসার?
    ৫০০ টেস্ট উইকেটে এতদিন ছিল পেস-স্পিন সমতা। স্টুয়ার্ট ব্রডকে দিয়ে পেসারদের পাল্লা হয়ে গেল ভারি। অভিজাত এই ক্লাবের সদস্য এখন চার পেসার, তিন স্পিনার। কিন্তু ভবিষ্যতে তাকিয়ে পেসারদের জন্য আশার ছবিটা অন্ধকার দেখছেন স্বয়ং ব্রড। তার সংশয়, ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টির এই যুগে আর কোনো পেসার কী টেস্টে যেতে পারবেন এতটা দূর!
  • ‘ব্রডের পরের ধাপ ৬০০’
    ৫০০ টেস্ট উইকেট পাওয়ার পর স্টুয়ার্ট ব্রডের বন্দনায় মেতে উঠেছে ক্রিকেটবিশ্ব। অভিষেকের সময় তাকে টেস্ট ক্যাপ তুলে দেওয়া মাইকেল ভন থেকে শুরু করে ৫০০ উইকেট শিকারি প্রথম বোলার কোর্টনি ওয়ালশ, কিংবা কিংবদন্তি শচিন টেন্ডুলকারসহ আরও অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিনন্দন জানিয়েছেন ইংলিশ পেসারকে। ওয়ালশ তো বলেই দিলেন, ব্রডের পরের লক্ষ্য ৬০০ উইকেট।
  • উইন্ডিজকে হারিয়ে উইজডেন ট্রফি ইংল্যান্ডের
    পুরো একটি দিন বৃষ্টিতে ভেসে যাওয়ায় কাজটা কঠিন হয়ে গিয়েছিল ইংল্যান্ডের জন্য। তারপরও, ক্যারিবিয়ানদের বাজে ব্যাটিং আর নিজেদের দারুণ বোলিং-ফিল্ডিংয়ে শেষ পর্যন্ত সহজেই জিতেছে জো রুটের দল। প্রথম টেস্টে হারা ইংলিশরা ঘুরে দাঁড়িয়ে পুনরুদ্ধার করেছে উইজডেন ট্রফি।
  • ৫০০ উইকেটের উচ্চতায় ব্রড
    নিচু হয়ে যাওয়া ডেলিভারি ক্রেইগ ব্র্যাথওয়েটের ব্যাটকে ফাঁকি দিয়ে লাগল প্যাডে। আঙুল তুললেন আম্পায়ার। স্টুয়ার্ট ব্রড উঠে গেলেন নতুন উচ্চতায়। এই উইকেট নিয়েই ইংলিশ পেসার পূরণ করলেন ৫০০ টেস্ট উইকেট।
  • ‘চ্যাম্পিয়ন’ ব্রডের পাশে ৬০০ দেখছেন আথারটন
    ৫০০ উইকেটের অসাধারণ মাইলফলক থেকে আপাতত মাত্র ১ উইকেট দূরে আছেন স্টুয়ার্ট ব্রড। তবে মাইকেল আথারটন তাকিয়ে আছেন আরও অনেক সামনে। এই ধারাভাষ্যকার ও সাবেক ইংল্যান্ড অধিনায়কের মতে, ৬০০ উইকেট পর্যন্ত অনায়াসেই যেতে পারেন ব্রড।
  • ব্রড অপরাজিত ৫১ ও অপরাজিত ৪৯৯
    প্রথম বোলার হিসেবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে উইকেটের হাফসেঞ্চুরি ছুঁয়ে ফেললেন স্টুয়ার্ট ব্রড। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওল্ড ট্র্যাফোর্ড টেস্টের তৃতীয় দিন শেষে এই আসরে তার উইকেট ৫১টি। আরও বড় একটি মাইলফলক থেকে মাত্র এক কদম দূরে আছেন ইংলিশ পেসার। টেস্ট ক্যারিয়ারে ৫০০ উইকেট ছুঁতে তার প্রয়োজন কেবল আর ১ উইকেট।
  • ব্রডের আঘাতে এলোমেলো উইন্ডিজ
    সকালে ৪ উইকেট নিয়ে গুটিয়ে দিলেন ক্যারিবিয়ানদের প্রথম ইনিংস। শেষ বেলায় ২ উইকেট নিয়ে দ্বিতীয় ইনিংসের শুরুতেও নাড়িয়ে দিলেন সফরকারীদের। স্টুয়ার্ট ব্রডের দারুণ বোলিংয়ে তৃতীয় টেস্টে জয়ের পথে এগিয়ে গেছে ইংল্যান্ড।
  • ওয়ার্নকে দেখে ব্রডের ‘পাগলামো’
    প্রতিপক্ষ যখন ছড়ি ঘোরাচ্ছে দাপটে, তখনই পাল্টা আক্রমণ। ওল্ড ট্র্যাফোর্ড টেস্টের দ্বিতীয় দিনে এভাবেই ব্যাটিং ঝড়ে মাতিয়েছেন স্টুয়ার্ট ব্রড। বল আছড়ে ফেলেছেন মাঠের নানা প্রান্তে। তার নিজের ভাষায় যেটি ‘পাগলামো’, তবে খানিকটা চিন্তা-ভাবনারও ফসল! এই ইংলিশ পেসার জানালেন, শেন ওয়ার্নকে দেখে তিনি রপ্ত করেছেন অমন ব্যাটিং কৌশল।
  • বাদ পড়ে ব্রডের বিস্ফোরক প্রতিক্রিয়া
    টেস্ট ইতিহাসে ইংল্যান্ডের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি স্টুয়ার্ট ব্রড। সবশেষ সিরিজে ছিলেন দলের সফলতম বোলার। তারই কিনা জায়গা হলো না পরের সিরিজের প্রথম টেস্টের একাদশে। কোনো রাখঢাক না রেখেই ব্রড জানালেন প্রতিক্রিয়া। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাউথ্যাম্পটন টেস্টে খেলার সুযোগ না পেয়ে ভীষণ হতাশ ও ক্ষুব্ধ ৩৪ বছর বয়সী পেসার।
  • দর্শকশূন্য মাঠে খেলতে মনোবিদের দুয়ারে ব্রড
    চাপ যখন প্রবল, স্টুয়ার্ট ব্রড সেরাটা মেলে ধরেন তখনই। দর্শকের সমর্থন হোক বা দুয়ো, দুটিই জাগিয়ে তোলে তাকে। ক্যারিয়ারে অনেকবারই এটির প্রমাণ দিয়েছেন ইংলিশ পেসার। এবার তাকে খেলতে হবে দর্শকশূন্য মাঠে। মানসিক এই পরীক্ষার জন্য নিজেকে তৈরি করতে ক্রীড়া মনোবিদের পরামর্শ নিয়েছেন ইংল্যান্ডের অভিজ্ঞ পেসার।
  • থামার আগে অ্যাশেজ চাই ব্রড-অ্যান্ডারসনের
    ক্যারিয়ারের প্রায় শেষ ধাপে চলে এসেছেন জেমস অ্যান্ডারসন। বয়সে চার বছরের ছোট হলেও ইংল্যান্ড টেস্ট দলের আরেক পেসার স্টুয়ার্ট ব্রডের ভাবনায়ও এসেছে অবসর প্রসঙ্গ। তবে এখনই নয়। থামার আগে আরেকটি অ্যাশেজ চাই অভিজ্ঞ এই দুই পেসারের।
  • যেভাবে ওয়ার্নারের ‘দুঃস্বপ্ন’ হয়ে উঠেছিলেন ব্রড
    ১০ ইনিংসে ৯৫ রান। গত অ্যাশেজ সিরিজ যে দুঃস্বপ্নের মতো কেটেছিল ডেভিড ওয়ার্নারের, এই পরিসংখ্যানই তার প্রমাণ। অস্ট্রেলিয়ান ওপেনারকে একাই ভুগিয়েছিলেন স্টুয়ার্ট ব্রড। ১০ ইনিংসে তাকে আউট করেছিলেন সাতবার। টানা তিন ইনিংসে শূন্য রানে। ওয়ার্নারের বিপক্ষে কিভাবে এতটা সফল হয়েছিলেন, জানালেন ইংলিশ পেসার।
  • কর্মীদের চাকরি বাঁচাতে ব্রড-গার্নির উদ্যোগ
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে পাবগুলো বন্ধ হয়ে যাচ্ছে। সেখানে কাজ করা কর্মীরা হয়ে পড়বেন কর্মহীন। তাদের চাকরি বাঁচিয়ে রাখতে স্টুয়ার্ট ব্রড নিলেন ব্যতিক্রমী এক উদ্যোগ। তার মালিকানার পাবকে রুপান্তর করলেন খাবারের দোকানে।
  • দু প্লেসির সঙ্গে বচসায় জড়িয়ে ব্রডের শাস্তি
    দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফাফ দু প্লেসির সঙ্গে বচসায় জড়িয়ে শাস্তি পেয়েছেন স্টুয়ার্ট ব্রড। ইংলিশ পেসারকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে তার নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।
  • লর্ডসে ভারতকে ইনিংস ব্যবধানে হারাল ইংল্যান্ড
    ইংল্যান্ডের ইনিংসের এক পর্যায়ে তেমন একটা সুইং পাচ্ছিলেন না ভারতের পেসাররা। মনে হচ্ছিল ব্যাটিংয়ের জন্য ভালোর দিকে লর্ডসের উইকেট। তবে ভারতের দ্বিতীয় ইনিংস শুরু হতেই দেখা মিলল সুইংয়ের। তাতে উড়ে গেল অতিথিদের শক্তিশালী ব্যাটিং লাইন আপ। অনায়াসে জিতল ইংলিশরা।
  • বড় লক্ষ্য দেওয়ার পথে ইংল্যান্ড
    দারুণ লড়াই করলেন নিউ জিল্যান্ডের টেলএন্ডাররা। তবে স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসনের চমৎকার বোলিংয়ে লিড পেল ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসের দায়িত্বশীল ব্যাটিংয়ে ক্রাইস্টচার্চ টেস্টে স্বাগতিকদের বড় লক্ষ্য দেওয়ার পথে এগিয়ে গেছে জো রুটের দল।
  • ব্রড, অ্যান্ডারসনের ছোবলের পর ওয়াটলিংয়ের লড়াই
    জনি বেয়ারস্টোর পঞ্চম সেঞ্চুরিতে তিনশ ছাড়ানো ইংল্যান্ড ভালো অবস্থানে আছে ক্রাইস্টচার্চ টেস্টে। স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসনের দারুণ বোলিংয়ে বিপাক পড়া নিউ জিল্যান্ড লড়ছে বিজে ওয়াটলিংয়ের দৃঢ়তায়।
  • বাংলাদেশের টেস্ট বিরতিতে বিস্মিত ব্রড
    টেস্ট খেলার সংখ্যা যদি বিবেচনায় নেওয়া হয়, বাংলাদেশ আর ইংল্যান্ড পুরো উল্টো মেরুতে। ব্যবধানটা এতই বেশি যে বিশ্বাসই করতে পারছিলেন না স্টুয়ার্ট ব্রড। বাংলাদেশের দীর্ঘ সময় টেস্ট না খেলার দুবর্লতাকে কাজে লাগাতে চান ইংলিশ পেসার।