• এলিট প্যানেলে বাংলাদেশের আম্পায়ার কবে?
    দিন কয়েক আগে ২০২০-২১ মৌসুমের জন্য এলিট প্যানেল আম্পায়ারদের নাম ঘোষণা করেছে আইসিসি। যথারীতি সেখানে নেই বাংলাদেশের কেউ। নানা বাস্তবতা বলছে, নিকট ভবিষ্যতেও এলিট প্যানেলে বাংলাদেশের কারও জায়গা পাওয়ার সম্ভাবনা সামান্য। আম্পায়ারদের মানোন্নয়নে তাই ট্রেনিং ও এডুকেশন প্রোগ্রামে পরিবর্তন আনছে বিসিবি।
  • নিউ জিল্যান্ডের বাংলাদেশ সফরও স্থগিত
    করোনাভাইরাসের ধাক্কায় একের পর এক সিরিজ পিছিয়ে যাওয়ার মিছিলে এবার যোগ হলো আরেকটি। অগাস্টে হচ্ছে না নিউ জিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের টেস্ট সিরিজ। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও নিউ জিল্যান্ড ক্রিকেটের (এনজেডসি) যৌথ সিদ্ধান্তে স্থগিত হয়ে গেছে এই সিরিজ।
  • বিসিবির ৩৫০ কর্মচারীকে ক্রিকেটারদের সহায়তা
    করোনাভাইরাসের এই দুর্যোগে চলমান সহায়তা কার্যক্রমে ক্রিকেটাররা এবার দাঁড়িয়েছেন বিসিবির স্বল্প বেতনের কর্মচারীদের পাশে। দেশের নানা জায়গায় বিসিবির মাঠকর্মী, ক্লিনার, ড্রাইভারসহ সাড়ে তিনশ কর্মচারীকে করা হচ্ছে আর্থিক সহায়তা।
  • মুশফিক চেয়েছিলেন একক অনুশীলন, বিসিবির অপেক্ষা সময়ের
    দলীয় অনুশীলন বর্তমান বাস্তবতায় অনেক দূরের পথ। মুশফিকুর রহিম তাই চেয়েছিলেন মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে এককভাবে অনুশীলন শুরু করতে। তবে বিসিবির অপেক্ষা উপযুক্ত সময়ের। পরিস্থিতি অনুকূলে এলে নিরাপদ পরিবেশ সৃষ্টি করে তবেই সবাইকে অনুশীলনে চায় বোর্ড।
  • কোভিড-১৯: বড় আর্থিক ক্ষতির শঙ্কা নেই বিসিবির
    করোনাভাইরাসের ছোবলে নড়ে গেছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মতো প্রতাপশালী ক্রিকেট বোর্ডের আর্থিক ভিত। তবে এই ধাক্কায় টালমাটাল হওয়ার শঙ্কা খুব একটা নেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। বোর্ড পরিচালক ও অর্থ কমিটির প্রধান ইসমাইল হায়দার মল্লিক বলছেন, খুব বড় আর্থিক ক্ষতি হবে না বলেই তাদের বিশ্বাস।
  • শ্রীলঙ্কা চাইলেই হবে না, সিদ্ধান্ত সহজ নয়: বিসিবি সভাপতি
    জুলাইয়ে বাংলাদেশকে সফরে পেতে যদিও আগ্রহী শ্রীলঙ্কা, তবে সফরে যেতে বাংলাদেশের আগ্রহ আপাতত খুব একটা নেই। বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেছেন, সার্বিক বাস্তবতা বুঝে ও অন্যান্য দেশকে দেখে সিদ্ধান্ত নেবে বোর্ড। খেলায় ফেরা নিয়ে তাদের কোনো তাড়া নেই।
  • আইসিসি সভায় নিজেদের অবস্থা জানাবে বিসিবি
    করোনাভাইরাসের প্রভাবে স্থগিত হওয়া সিরিজগুলোর ভবিষ্যৎ নিয়ে আলোচনা হবে আইসিসির সভায়। টেস্ট খেলুড়ে ১২ দেশ ও ৩টি সহযোগী দেশের প্রধান নির্বাহীদের নিয়ে কনফারেন্স কলে এই সভা হবে বৃহস্পতিবার। বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি জানাবেন নিজেদের বাস্তবতা।
  • করোনাভাইরাস: খাদ্য সহায়তার ভাবনা বিসিবির
    চুক্তির বাইরে থাকা ক্রিকেটারদের এককালীন আর্থিক সহায়তা দেওয়া বিসিবি এবার হুইল চেয়ার ক্রিকেট অ্যাসোসিয়েশনের পাশে দাঁড়িয়েছে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকায় এক মাস ধরে ত্রাণ দেওয়ার পরিকল্পনাও রয়েছে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটির।
  • আবার কবে মাঠে নামবে বাংলাদেশ দল?
    টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ব্যস্ততম বছর হওয়ার ছিল এটি। সূচি ছিল ঠাসা। করোনাভাইরাস বদলে দিল বাস্তবতা। ঘরবন্দি ক্রিকেটাররা হাপিত্যেশ করছেন মাঠে ফিরতে। ক্রিকেট সংশ্লিষ্ট সবাই দিন গুনছেন অনিশ্চিত ভবিষ্যতের দিকে তাকিয়ে। কবে শেষ হবে অপেক্ষা? কেবল সময়ই দিতে পারে এসব প্রশ্নের উত্তর।
  • ক্রিকেটারদের শারীরিক ও মানসিকভাবে ফিট রাখতে বিসিবির গাইডলাইন
    মাঠের ক্রিকেট অনির্দিষ্টকালের জন্য বন্ধ। করোনাভাইরাসের এই দুঃসময়ে ঘরবন্দি ক্রিকেটারদের শারীরিক ও মানসিকভাবে ফিট রাখার চেষ্টায় কাজ করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। দুই ধরনের ফিটনেসের জন্য দৈনন্দিন নির্দেশনা ক্রিকেটারদের দেওয়ার ব্যবস্থা করেছে বিসিবি।
  • নারী ক্রিকেটারদের জন্য বিসিবির আর্থিক সহায়তা
    ছেলেদের তুলনায় দেশের মেয়ে ক্রিকেটারদের আয় অনেক কম। আয়ের উৎসও সীমিত। করোনাভাইরাসের এই দুর্যোগে তাদের পাশেও দাঁড়াচ্ছে বিসিবি। দেশের নারী ক্রিকেটারদের আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছে বাংলাদেশের ক্রিকেট বোর্ড।
  • চুক্তির বাইরে থাকা ক্রিকেটারদের জন্য বিসিবির আর্থিক সহায়তা
    করোনাভাইরাসের কারণে থমকে আছে ঢাকা প্রিমিয়ার লিগ। টুর্নামেন্ট আবার শুরু হবে কি-না, সেটি নিয়ে সংশয় আছে যথেষ্টই। ক্রিকেটারদের আর্থিক ক্ষতি হওয়ার শঙ্কাও তাই আছে তীব্র। লিগের এই পারিশ্রমিক সবচেয়ে বেশি প্রয়োজন যাদের, তাদের জন্য অর্থ সহায়তার ঘোষণা দিয়েছে বিসিবি।
  • চলে গেলেন দেশের ক্রিকেটের দুঃসময়ের কাণ্ডারি
    শুরুর দিকে যখন টালমাটাল ছিল দেশের ক্রিকেট, তখন তিনি হাল ধরেছেন শক্ত হাতে। অসংখ্য প্রতিকূলতা পেরিয়ে যারা দেশের ক্রিকেটকে দাঁড় করিয়েছেন শক্ত ভিতে, তিনি তাদেরই একজন। সেই ঝঞ্ঝা-বিক্ষুব্ধ সময়ের অন্যতম সেনানী রেজা-ই-করিম আর নেই। রোববার ভোরে রাজধানীর একটি হাসপাতালে তিনি ইন্তেকাল করেছেন।
  • করোনাভাইরাস: বাসা থেকে কাজ করবেন বিসিবি কর্মীরা
    করোনাভাইরাসের বিস্তার এড়াতে দেশের সব ধরনের ক্রিকেট বন্ধ। দাপ্তরিক কাজেও তাই এসেছে ভাটার টান। ঝুঁকির ব্যাপার তো আছেই। সব মিলিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কর্মকর্তা ও কর্মচারীদের বাসা থেকে অফিস করতে বলা হয়েছে।
  • দেশের সব ধরনের ক্রিকেট অনির্দিষ্টকালের জন্য বন্ধ
    করোনাভাইরাসের বিস্তার এড়াতে দেশের সব ধরনের ক্রিকেট অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সময়ের সঙ্গে পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। তবে অন্তত আগামী ১৫ এপ্রিলের আগে ঢাকা প্রিমিয়ার লিগ শুরুর সম্ভাবনা খুব একটা দেখছেন না তিনি।
  • করোনাভাইরাস: পিছিয়ে গেল মুজিববর্ষের টি-টোয়েন্টি ও কনসার্ট
    জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে পরিকল্পিত দুটি টি-টোয়েন্টি ম্যাচ ও কনসার্ট পিছিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে মুজিবর্ষের রাষ্ট্রীয় বিভিন্ন আয়োজন কাটছাঁট করার ধারাবাহিকতায়ই এলো এই সিদ্ধান্ত।
  • করোনাভাইরাস: সীমিত আকারে টি-টোয়েন্টি সিরিজের টিকেট
    বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের টিকেট বিক্রি সীমিত করা হয়েছে। করোনাভাইরাস নিয়ে সতর্কতা অবলম্বনের অংশ হিসেবে এই সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
  • মাশরাফি জেদি, পেছনে হটার লোক নয়: বিসিবি সভাপতি
    নেতৃত্ব ছাড়ার পর ক্রিকেটার হিসেবে মাশরাফি বিন মুর্তজার ক্যারিয়ারের গতিপথ নিয়ে সংশয়ের অবকাশ আছে যথেষ্টই। বিসিবি সভাপতি নাজমুল হাসানও ঠিক নিশ্চিত নন সদ্য বিদায়ী অধিনায়কের দলে থাকা নিয়ে। তবে বরাবরই হার না মানা মানসিকতার মাশরাফি যদি সেরা বোলারের মতো পারফর্ম করেন, মোটেও অবাক হবে না বিসিবি প্রধান।
  • মুজিববর্ষের টি-টোয়েন্টি ২১ ও ২২ মার্চ
    মুজিব জন্মশতবর্ষের টি-টোয়েন্টি দুটির সূচি ঠিক করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এশিয়া একাদশ ও অবশিষ্ট বিশ্ব একাদশের মধ্যে ম্যাচ দুটির আগে একটি কনসার্টও আয়োজন করবে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।
  • ওয়ানডে দলের নেতৃত্ব পেলেন তামিম
    বাংলাদেশের নতুন ওয়ানডে অধিনায়ক করা হয়েছে তামিম ইকবালকে। সদ্য বিদায়ী অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার স্থলাভিষিক্ত হলেন অভিজ্ঞ এই ওপেনার।
  • করোনাভাইরাস শঙ্কা নিয়ে পিসিবির সঙ্গে কথা বলবে বিসিবি
    করোনাভাইরাস আতঙ্কে বন্ধ করে দেওয়া হয়েছে পাকিস্তানের সিন্ধু প্রদেশের সব স্কুল। সেই খবর নাড়া দিয়েছে বিসিবিকেও। এই প্রদেশেরই রাজধানী করাচিতে আগামী মাসে টেস্ট ও ওয়ানডে খেলার কথা বাংলাদেশ দলের। সফর নিয়ে তাই পাকিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনা করবে বিসিবি।
  • বিসিবির সাপোর্ট স্টাফে নতুন সদস্য লি
    জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষে চলে যাচ্ছেন বাংলাদেশ দলের ট্রেনার মারিও ভিল্লাভারায়ন। তার জায়গায় শুধু প্রথাগত ট্রেনার নয়, নতুন পদ সৃষ্টি করে আরেকজনকে আনছে বিসিবি। বিসিবির ‘হেড অব ফিজিক্যাল পারফরম্যান্স’ হিসেবে যোগ দিচ্ছেন নিক লি।
  • ‘আপনারা মাশরাফিকে বেশি খোঁচাচ্ছেন’
    অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার এখনও কোনো বিকল্প দেখছেন না বিসিবি সভাপতি নাজমুল হাসান। বোর্ড প্রধানের মতে, অবসর সংক্রান্ত আলোচনায় সংবাদকর্মীরা বেশি বিরক্ত করছেন বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়ককে।
  • মুশফিকের পরিবার ‘কান্নাকাটি করবে’, বিশ্বাস করেন না বিসিবি সভাপতি
    মাহমুদউল্লাহ পাকিস্তানে যেতে পারলে মুশফিকুর রহিম কেন যাচ্ছেন না, এই প্রশ্ন তুলেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। বাংলাদেশের দুই সিনিয়র ক্রিকেটারের আত্মীয়তার সম্পর্কের দিকে ইঙ্গিত করে বোর্ড সভাপতি বলেছেন, শুধু মুশফিকের জন্য তার পরিবার কান্নাকাটি করবে, এটি তিনি বিশ্বাস করেন না।
  • ‘আমি দ. আফ্রিকা থেকে এসেছি’, বোর্ড সভাপতির কথার পর বললেন ডমিঙ্গো
    ম্যাচের আগের দিনই একাদশ জানিয়ে দিতে হবে বোর্ড সভাপতিকে। জানাতে হবে ব্যাটিং অর্ডারসহ ম্যাচের যাবতীয় পরিকল্পনা। যা বলা হবে, ম্যাচে থাকতে হবে সেটির প্রতিফলন। বদলানো যাবে না কিছুই। এমন হাঁসফাঁস করা বাধ্যবাধকতায় একজন কোচের দম বন্ধ হয়ে আসার কথা। রাসেল ডমিঙ্গো হেসে মনে করিয়ে দিলেন, তিনি এসেছেন দক্ষিণ আফ্রিকা থেকে, যেখানেও কোচের কাজ খুব কঠিন!
  • পরিকল্পনার খুঁটিনাটি আগের দিনই জানাতে হবে বিসিবি প্রধানকে
    মিরপুরে চলছিল বাংলাদেশ টেস্ট দলের প্রস্তুতি। বুধবার অনুশীলনের শুরুর দিকেই মাঠে দেখা গেল নাজমুল হাসানকে। মাঠে ঢুকে বিসিবি প্রধান কথা বললেন কোচিং স্টাফের পাশাপাশি সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে। পরে জানা গেল মাঠে তার হানা দেওয়ার কারণ। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে বিসিবি সভাপতি সাফ জানিয়ে দিয়েছেন, ম্যাচ পরিকল্পনা, ব্যাটিং অর্ডারের মতো ব্যাপারগুলি তাকে জানাতে হবে ম্যাচের আগের দিনই!
  • ফিট থাকলে জিম্বাবুয়ে সিরিজে মাশরাফিই অধিনায়ক
    মাশরাফি বিন মুর্তজাকে নিয়ে বিসিবির ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে ধোঁয়াশা পুরোপুরি কাটেনি। তবে নিকট ভবিষ্যতের একটি স্পষ্ট ছবি অন্তত মিলেছে। ফিট থাকলে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে মাশরাফিই নেতৃত্ব দেবেন বাংলাদেশ দলকে।
  • বিশ্বকাপজয়ী যুবাদের ধরে রাখতে বিসিবির পরিকল্পনা
    অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলের ক্রিকেটাররা যেন পথ না হারায়, সেজন্য পরিকল্পনা নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
  • জাতীয় দল নিয়ে কঠিন সিদ্ধান্তের আভাস বিসিবি প্রধানের
    যুব বিশ্বকাপ জয়ের উৎসবের মাঝে এলো পাকিস্তানে বাংলাদেশের ইনিংস ব্যবধানে রাওয়ালপিন্ডি টেস্ট হারের খবর। একের পর এক বাজে পারফরম্যান্সে একটু ক্ষুব্ধ প্রতিক্রিয়াই দেখালেন বিসিবি প্রধান নাজমুল হাসান। দলকে ছন্দে ফেরাতে নিজের আরও বেশি সম্পৃক্ত হওয়ার প্রয়োজনও দেখছেন তিনি। আভাস দিলেন, জাতীয় দল নিয়ে কঠিন সিদ্ধান্ত নেওয়ার।
  • খেলা দেখে বাংলাদেশকে চিনতে পারেননি বিসিবি সভাপতি
    পাকিস্তান সফরে মাঠের ক্রিকেটে বাংলাদেশ দলকে অচেনা মনে হয়েছে নাজমুল হাসানের। বিসিবি সভাপতির মতে, বাংলাদেশ দল সাধারণত যেভাবে খেলে, এই সিরিজে দেখা গেছে তার উল্টো চেহারায়।
  • ‘পাকিস্তানে মুশফিককে মিস করবে বাংলাদেশ’
    স্কোয়াডে থাকার মতো সম্ভাব্য ক্রিকেটারদের মধ্যে শেষ পর্যন্ত বাংলাদেশের একজনই যাচ্ছেন না পাকিস্তানে। তিনি এমন একজন, যাকে ছাড়া দল ভাবাই কঠিন! পাকিস্তানের বিপক্ষে সিরিজে মুশফিকুর রহিমের অভাব দল তীব্রভাবে অনুভব করবে, বলছেন বাংলাদেশের কোচ রাসেল ডমিঙ্গো ও বিসিবি সভাপতি নাজমুল হাসান।
  • পাকিস্তানে দলের সঙ্গেই থাকবেন, খাবেন বিসিবি সভাপতি
    ক্রিকেটাররা তখন মাত্র হালকা স্ট্রেচিং শুরু করেছেন। মাঠে ঢুকলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান, সঙ্গে বোর্ডের আরও কয়েকজন কর্তা। বেশ কিছুক্ষণ ধরে ক্রিকেটারদের সঙ্গে কথা বললেন বিসিবি প্রধান। দলকে জোগালেন সাহস, মাথা থেকে দূর করতে বললেন নিরাপত্তার দুর্ভাবনা। জানালেন, তিনি নিজেও পাকিস্তান সফরে দলের সঙ্গে থাকবেন সবসময়।
  • টেস্টের প্রস্তুতির জন্য পাকিস্তানে ওয়ানডে খেলবে বাংলাদেশ!
    তিন দফায় পাকিস্তানে গিয়ে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে রাজী হওয়ার সিদ্ধান্ত একটি চমক। আরেকটি বিস্ময়, আইসিসি ভবিষ্যৎ সূচির বাইরে একটি ওয়ানডে যোগ হওয়া। তবে সবকিছুকে ছাপিয়ে বড় চমক হয়ে এলো ওয়ানডে যোগ করার ব্যাখ্যা। বিসিবি সভাপতি নাজমুল হাসান বলছেন, টেস্ট ম্যাচের প্রস্তুতির জন্য ওয়ানডে খেলতে চেয়েছে বাংলাদেশ!
  • পাকিস্তান সফর নিয়ে সমালোচনা অদ্ভুত লাগছে বিসিবি সভাপতির
    বাংলাদেশ ক্রিকেট দলের পাকিস্তান সফরে যেতে রাজী হওয়া নিয়ে কেন এত সমালোচনা, সেটি বুঝে উঠতে পারছেন না বিসিবি সভাপতি নাজমুল হাসান। তিনি বলছেন, বাংলাদেশের চাওয়াই পূরণ হয়েছে। ক্রিকেটীয় কূটনীতিতে জয়-পরাজয়ের কিছুও এখানে দেখছেন না বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্তা সংস্থার প্রধান।
  • মাঠ সঙ্কট সমাধানে ময়মনসিংহ-সিলেটে বিসিবির উদ্যোগ
    মাঠ সঙ্কট সমাধানে ঢাকার বাইরে নানা জায়গায় নতুন মাঠ নিজেদের তত্ত্বাবধানে নিয়ে খেলার উপযোগী করে তুলবে বিসিবি। সিলেট, ময়মনসিংহ, বরিশালে মাঠের অবকাঠামো উন্নয়নের কাজ শুরু হবে শিগগিরই।
  • মাশরাফিকে ভালোভাবে বিদায় দিতে চায় বিসিবি
    দিন কয়েক আগেই মাশরাফি বিন মুর্তজা স্পষ্ট জানিয়ে দিয়েছেন, মাঠ থেকে বিদায় নেওয়ার সিদ্ধান্ত নিয়ে এখনও ভাবেননি কিছু। তবে বিসিবি প্রধান নাজমুল হাসান আবারও জানিয়ে রাখলেন, মাশরাফি চাইলে তাকে আড়ম্বরপূর্ণ আয়োজনে বিদায় জানাবে বোর্ড।
  • প্রতি টেস্টে তামিম-মুশফিকরা পাবেন ৬ লাখ
    প্রায় তিন বছর পর আন্তর্জাতিক ক্রিকেটের ম্যাচ ফি বাড়াল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সবচেয়ে বেশি বেড়েছে টেস্টে। 
  • পাকিস্তানে আপাতত টেস্ট খেলবে না বাংলাদেশ
    পাকিস্তান সফর নিয়ে চলতি টানাপোড়েনের একটি সুরাহা হওয়ার কথা ছিল বিসিবি সভায়। কিন্তু সেই সভা শেষে অনিশ্চয়তা বেড়ে গেল আরও। আপাতত টেস্ট খেলতে পাকিস্তানে যাবে না বাংলাদেশ দল। স্বল্প সময়ের মধ্যে শুধু টি-টোয়েন্টি সিরিজ খেলেই সফর শেষ করে ফিরতে চায় বিসিবি।
  • কেন্দ্রীয় চুক্তিতে না রাখতে বিসিবিকে মাশরাফির অনুরোধ
    এবারই কি শেষ? কবে অবসর নিবেন মাশরাফি?-বাংলাদেশের ক্রিকেট মহলে এ নিয়ে আলোচনা আর গুঞ্জনের শেষ নেই। এরই মাঝে বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে তার নাম না রাখার অনুরোধ করেছেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।
  • ১১ হাজার ক্রিকেটার নিয়ে দেশের সবচেয়ে বড় ক্রিকেট উৎসব
    ৫৫৬টি স্কুল দল। ৯০১টি ম্যাচ। ১১ হাজারের বেশি ক্রিকেটার নিয়ে বিরাট এক ক্রিকেট যজ্ঞ। দেশের সবচেয়ে বড় ক্রিকেট উৎসব শুরু হচ্ছে আবার। মাঠে গড়াচ্ছে জাতীয় স্কুল ক্রিকেট টুর্নামেন্টের নতুন আসর।
  • পাকিস্তানে টি-টোয়েন্টি খেলতে যাওয়াও নিশ্চিত নয়: বিসিবি সভাপতি
    পিসিবি প্রধান এহসান মানি একরকম চ্যালেঞ্জ জানিয়ে রেখেছেন বাংলাদেশকে। পাকিস্তানের কোচ-অধিনায়ক উষ্মা প্রকাশ করেছেন, টি-টোয়েন্টি খেলতে গেলে বাংলাদেশ কেন টেস্ট খেলতে পাকিস্তানে যাবে না। অথচ বাস্তবতা হচ্ছে, টেস্ট সিরিজ তো বহু দূর, টি-টোয়েন্টি খেলতে পাকিস্তানে যাওয়াও এখন পর্যন্ত নিশ্চিত নয় বাংলাদেশের। বিসিবি সভাপতি নাজমুল হাসান জানালেন, সফর নিয়ে এখনও জটিলতা আছে অনেক।
  • বিজয় দিবসে প্রীতি ম্যাচে মুখোমুখি সাবেক ক্রিকেটাররা
    মহান বিজয় দিবস উপলক্ষে প্রীতি ক্রিকেট ম্যাচের জন্য শহীদ জুয়েল ও শহীদ মুশতাক একাদশ ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
  • পাকিস্তান যেতে ক্রিকেটারদের জোর করবে না বিসিবি
    পাকিস্তান সফরের সবুজ সংকেত এখনও মেলেনি। শেষ পর্যন্ত সফর হলেও ক্রিকেটারদের যেতে জোর করবে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, যাওয়া-না যাওয়ার ব্যাপারটি নির্ভর করবে খেলোয়াড়দের ওপরই।
  • ‘চুরি করে ক্রিকেট হয় না’; তৃতীয় বিভাগের দলের ক্ষোভ
    আম্পায়ারদের ঘিরে ধরেছেন ক্রিকেটাররা। চলছে কথার তোপ। কেউ বলছেন, ‘চুরি করতে আসিনি এখানে।” কেউ বলছেন, “চুরি করে ক্রিকেট খেলা হয় না।’ আম্পায়ারদের দিকে দেখিয়ে চিৎকার করে কেউ কেউ বলছেন ‘চোর, চোর, চোর…।” আম্পায়ারদের একজন জবাব দেওয়ার চেষ্টা করলেন, কিন্তু ক্রিকেটারদের ক্ষোভের কাছে টিকতে পারলেন না। তাদের মাঠের বাইরে নিয়ে গেলেন ম্যাচ রেফারি।
  • বিপিএলে দল পাননি আশরাফুল, শাহরিয়ার নাফিস
    নিষেধাজ্ঞা কাটিয়ে গত বিপিএল দিয়ে মোহাম্মদ আশরাফুল ফিরেছিলেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে। কিন্তু পারফরম্যান্স ছিল বাজে। এবার প্লেয়ার্স ড্রাফটে কোনো দল পাননি তিনি। ড্রাফটে কোনো দল নেয়নি আরেক অভিজ্ঞ ব্যাটসম্যান শাহরিয়ার নাফিসকেও।
  • হারার পর বাসা থেকে বের হই না: বিসিবি সভাপতি
    প্রশ্ন ছিল ইন্দোর টেস্টে বাংলাদেশের হতাশাজনক পারফরম্যান্স নিয়ে। কিন্তু নাজমুল হাসান বললেন, টেস্ট শুরুর আগেই তার মন ভেঙে গেছে! টি-টোয়েন্টি সিরিজ হারার হতাশায় ঘর থেকেই নাকি বের হতে চান না বিসিবি প্রধান। পরে অবশ্য টেস্ট দল নিয়েও বোর্ডের পকিল্পনার কথা জানালেন তিনি।
  • আঁটসাঁট সূচির ফাঁদে বাংলাদেশ
    প্রস্তুতি ম্যাচ কি প্রয়োজন ছিল? প্রেস কনফারেন্স থেকে বেরিয়ে যাওয়ার মুখে প্রশ্নটা শুনে থামলেন রাসেল ডমিঙ্গো। বাংলাদেশের প্রধান কোচ ছোট্ট করে দিলেন উত্তর, “অবশ্যই।”
  • সাকিবের ব্যাপারে ‘আগ বাড়িয়ে’ ঝুঁকি নেবে না বিসিবি
    সাকিব আল হাসানের নিষেধাজ্ঞা কমানো নিয়ে আগ বাড়িয়ে কিছু করতে গিয়ে উল্টো শাস্তি বাড়ানোর ঝুঁকি নিতে চায় না বিসিবি। তবে সাকিব চাইলে আইনী সাহায্যসহ সম্ভব সব ধরনের সহায়তা বোর্ড করবে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।
  • লোকমানের ব্যাপারে ‘সময়মতো’ সিদ্ধান্ত নেবে বিসিবি
    জেলে থাকা বিসিবি পরিচালক লোকমান হোসেন ভূঁইয়াকে সরিয়ে দেওয়ায় আইনগত বাধা আছে, দাবি বিসিবি সভাপতি নাজমুল হাসানের। গঠনতন্ত্র আরও ভালোভাবে বুঝে, আইন-কানুন জেনে সময়মতো এই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানালেন তিনি।
  • বিপিএলের উদ্বোধন হবে ‘ইতিহাসের সবচেয়ে জাঁকজমকপূর্ণ’
    বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীর সরকারি আয়োজনের ‘কাউন্টডাউন’ শুরু হওয়ার কথা আগামী ৮ ডিসেম্বর। সেদিনই বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে জাঁকজমকপূর্ণ আয়োজনে এবার উদ্বোধন হবে বিপিএলের, জানালেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।
  • শিগগিরই ফিরবেন সাকিব, আশা বিসিবি সভাপতির
    ফিক্সিংয়ের প্রস্তাব গোপন করে লম্বা সময়ের জন্য নিষেধাজ্ঞা পাওয়া সাকিব আল হাসান শীঘ্রই ক্রিকেটে ফিরবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। কঠিন এই সময়ে বিসিবি সাকিবের পাশে থাকবে বলেও জানিয়েছেন তিনি।
  • ভারত সফরের আগে চার দিনের প্রস্তুতি
    মাঠের বাইরের ঘটনায় টানটান উত্তেজনায় কেটেছে তিনটি দিন। এবার মাঠের ক্রিকেটের জন্য শুরু হচ্ছে চার দিনের প্রস্তুতি ক্যাম্প। ভারত সফরের জন্য বাংলাদেশ দলের অনুশীলন শুরু হচ্ছে শুক্রবার।
  • ধর্মঘটের অবসান: স্বস্তির সঙ্গে আছে শঙ্কাও
    সাকিব আল হাসান বললেন বটে, আলোচনার ফলে তারা অনেক খুশি। তবে সভা থেকে বেরোনোর পর ক্রিকেটারদের অনেকের মুখেই দেখা গেল না হাসি। মুখায়বে অবশ্যই সবসময় মনের ছবি ফুটে ওঠে না। কিন্তু শুধু চেহারায় নয়, অনিশ্চয়তার ছোঁয়া অনেক ক্রিকেটারের কণ্ঠেও। দাবি পূরণের আশ্বাস তো মিলল, বাস্তবায়ন কতটা হবে!
  • বিসিবির আশ্বাসে ক্রিকেটে অচলাবস্থার অবসান
    বিসিবির সঙ্গে বৈঠকে অধিকাংশ দাবি পূরণের আশ্বাস পেয়ে ধর্মঘট স্থগিত করেছেন বাংলাদেশের ক্রিকেটাররা।
  • 'ষড়যন্ত্র নয়, রুটি-রুজির দাবি'
    ক্রিকেটারদের আন্দোলনের পেছনে কোনো একটি মহলের ষড়যন্ত্রের গন্ধ পেয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। তবে কোনো ষড়যন্ত্র নয়, বরং এই আন্দোলনকে সাধারণ ক্রিকেটারদের অর্থনৈতিক নিরাপত্তার লড়াই বলে জানিয়েছেন ক্রিকেটারদের আইনজীবী মোস্তাফিজুর রহমান।
  • বিকেলে ক্রিকেটারদের সঙ্গে বসতে চায় বিসিবি
    বুধবার বিকেলে ক্রিকেটারদের সঙ্গে আলোচনায় বসতে চায় বিসিবি। বিকেল ৫টায় বোর্ড কর্তারা কথা বলতে প্রস্তুত বলে জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি। ক্রিকেটারদের পক্ষ থেকে এখনও কোনো জবাব আসেনি।
  • ক্রিকেটারদের দাবিগুলো নিয়ে যা বললেন বিসিবি প্রধান
    বিশেষ মহলের ষড়যন্ত্র, দেশের ক্রিকেটকে অস্থিতিশীল করার চক্রান্ত, এই ধরনের কথা বারংবার তো ছিলই। পাশাপাশি ক্রিকেটারদের ১১ দফা দাবির বেশ কিছু নিয়ে সরাসরিই কথা বলেছেন নাজমুল হাসান। দাবির কিছু বোর্ড এমনিতেই পূরণ করছে, কিছু পূরণ করার প্রক্রিয়া এমনিতেও চলছে বলে দাবি করলেন বিসিবি প্রধান। আর কিছু দিলেন উড়িয়ে।
  • দেশের ক্রিকেটকে অস্থিতিশীল করার চক্রান্ত: বিসিবি সভাপতি
    এগারো দফা দাবিতে ক্রিকেটারদের ধর্মঘটের পেছনে বিশেষ মহলের চক্রান্ত দেখছে বিসিবি। সেখানে ক্রিকেটারদের দু-একজন জড়িত আছে বলেও ধারণা বিসিবি সভাপতি নাজমুল হাসানের। ক্রিকেটারদের দাবি দাওয়া নিয়ে সরাসরি কিছু না জানালেও তিনি জানিয়েছেন, আলোচনার দুয়ার খোলা আছে। ভারত সফর সময়মতো হবে বলেই আশাবাদ তার।
  • ক্রিকেটারদের ধর্মঘটকে বিদ্রোহ মনে করে না বিসিবি
    জাতীয় ক্রিকেট লিগের মাঝে এবং ভারত সফরের ক্যাম্প শুরুর মাত্র চার দিন আগে ১১ দফা দাবিতে ক্রিকেটারদের ধর্মঘটকে বিদ্রোহ হিসেবে দেখছেন না নিজাম উদ্দিন। বিসিবির প্রধান নির্বাহী মনে করেন, আলোচনার মধ্য দিয়ে দ্রুত সমস্যার সমাধান সম্ভব। 
  • ক্লাব পরিচালনার পথ খোঁজার তাগিদ বিসিবি প্রধানের
    এক সময়ে ঘরের খেয়ে বনের মোষ তাড়াতেন পোড় খাওয়া ক্রীড়া সংগঠকরা। স্ত্রীর গয়না বিক্রি করে দল চালানোর উদাহরণ কম নেই। সেই সব দিন পেছনে পড়েছে সেই কবে। এসেছে টাকার স্রোত, নতুন ধরনের সংগঠক। কিন্তু তাতে ভেঙে পড়ার যোগাড় ঢাকা তথা দেশের খেলাধুলা। এমন পরিস্থিতিতে দাঁড়িয়ে, ক্লাব পরিচালনার জন্য উপায় খোঁজার তাগিদ দিলেন বিসিবি প্রধান নাজমুল হাসান।
  • ডমিঙ্গো-হেসনের মধ্যে পার্থক্য গড়েছে ‘প্যাশন’
    বিসিবির আগ্রহ বেশি ছিল মাইক হেসনকে নিয়ে। কিন্তু হেসনের মাঝে বাংলাদেশ ক্রিকেটের প্রতি ততটা আগ্রহ খুঁজে পায়নি বিসিবি। রাসেল ডমিঙ্গো ছিলেন উল্টো। সুনির্দিষ্ট ভবিষৎ পরিকল্পনা, সাফল্যের সম্ভাব্য ছবি আঁকা, ধাপে ধাপে এগিয়ে চলা, সব কিছু মিলিয়ে তার উপস্থাপনায় মুগ্ধ হয়েছিল বিসিবি। তার ভাবনায় ফুটে উঠেছিল ‘প্যাশন’। দায়িত্ব পাওয়ার পথে সেখানেই এগিয়ে গেছেন ডমিঙ্গো।
  • নতুন তারকা বের করতে চান বাংলাদেশের নতুন কোচ
    আন্তর্জাতিক ক্রিকেটের বাংলাদেশের এগিয়ে চলা থুব গভীরভাবে অনুসরণ করেছেন রাসেল ডমিঙ্গো। সেই দলের প্রধান কোচের দায়িত্ব পেয়ে রোমাঞ্চিত এই দক্ষিণ আফ্রিকান কোচ। জানালেন, নতুন দায়িত্বে সামনে ছোটার পথে তুলে আনতে চান নতুন নতুন তারকা।
  • বাংলাদেশের নতুন কোচ ডমিঙ্গো
    বাংলাদেশের কোচ হতে সবার আগে ঢাকায় এসে সাক্ষাৎকার দিয়েছিলেন রাসেল ডমিঙ্গো। দায়িত্বটাও শেষ পর্যন্ত পেলেন তিনিই। দক্ষিণ আফ্রিকার সাবেক এই কোচকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি।
  • জিম্বাবুয়েকে পেতে আশাবাদী বিসিবি
    আইসিসির সদস্যপদ স্থগিত হওয়ার পর জিম্বাবুয়ে ক্রিকেটের ভবিষ্যৎ গতিপথ অনিশ্চিত। ঝুলে আছে আগামী মাসে তাদের সম্ভাব্য বাংলাদেশ সফরও। তবে এই জটিলতার মধ্যেও বাংলাদেশে আসবে জিম্বাবুয়ে, আশা করছে বিসিবি।
  • নতুন বোলিং কোচের কণ্ঠে পুরোনো তাগিদ
    নতুন বল কাজে লাগাতে হবে। লেংথে ধারাবাহিক হতে হবে। একই জায়গায় টানা বল ফেলে যেতে হবে। তিন বছরের মেয়াদে যতবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছেন কোর্টনি ওয়ালশ, এই কথাগুলো বলেছেন বারবার। বাংলাদেশের সদ্য সাবেক বোলিং কোচের কথাই শোনা গেল নতুন বোলিং কোচের কণ্ঠে। পেসারদের নতুন বলে কার্যকর ও লেংথে ধারাবাহিক দেখতে চান শার্ল ল্যাঙ্গাভেল্ট।
  • টিকে থাকল বিতর্কিত দুই স্তরের নির্বাচক কমিটি
    প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন ও আরেক নির্বাচক হাবিবুল বাশারের মেয়াদ বাড়িয়েছে বিসিবি। সঙ্গে বেড়েছে দুই স্তর বিশিষ্ট নির্বাচক কমিটির মেয়াদও। তুমুল বিতর্কিত এই দল নির্বাচন পদ্ধতিই ধরে রেখেছে বিসিবি। 
  • ফিল্ডিং কোচের কাছে কারণ জানতে চাইবে বিসিবি
    বিশ্বকাপে একটি-দুটি ম্যাচ বাদে বাংলাদেশের ফিল্ডিং ছিল যাচ্ছেতাই। তবে ফিল্ডিং কোচ রায়ান কুককে নিয়ে দল সংশ্লিষ্ট কারও আপত্তি না থাকায় টিকে গিয়েছিলেন তিনি। তবে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে আবার বাজে ফিল্ডিংয়ের পর নতুন করে ভাবছে বিসিবি। আপাতত বোর্ড বাজে ফিল্ডিংয়ের কারণ জানতে চাইবে কোচের কাছে। প্রয়োজনে নেওয়া হবে ব্যবস্থা।
  • সাকিব-মিরাজদের সঙ্গে কাজ করতে মুখিয়ে ভেটোরি
    এক সময় ড্যানিয়েল ভেটোরি ছিলেন বাংলাদেশের প্রবল প্রতিপক্ষ। ব্যাটে-বলে অনেকবারই বাংলাদেশকে ভুগিয়েছেন এই অলরাউন্ডার। নিউ জিল্যান্ডের সঙ্গে ম্যাচের আগে তাকে থামানোর পথ খুঁজতেই সবচেয়ে বেশি গবেষণা করতে হতো। এখন তার কাছ থেকেই শেখার সুযোগ পাবেন বাংলাদেশের ক্রিকেটাররা। নিউ জিল্যান্ডের কিংবদন্তি জানালেন, এক সময়ের প্রতিপক্ষ সাকিব আল হাসানসহ এই সময়ের বাংলাদেশের স্পিনারদের সঙ্গে কাজ করতে তিনি তাকিয়ে আছেন আগ্রহ নিয়ে।
  • পেস বোলিং কোচ ল্যাঙ্গাভেল্ট, স্পিন কোচ ভেটোরি
    দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার শার্ল ল্যাঙ্গাভেল্টকে পেস বোলিং কোচ নিয়োগ দিয়েছে বিসিবি। স্পিন কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন নিউ জিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেটোরি।
  • বিশ্বকাপে সফল বাংলাদেশ: বিসিবি সভাপতি
    পয়েন্ট টেবিলে আট নম্বরে থেকে বিশ্বকাপ শেষ করেছে বাংলাদেশ। সেমি-ফাইনাল খেলার স্বপ্ন বহুদূর, পূরণ হয়নি অন্তত পাঁচটি জয়ের লক্ষ্যও। এরপরও বাংলাদেশের বিশ্বকাপ অভিযানেকে সফল বলে মনে করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। আইসিসি সভায় বাংলাদেশের দারুণ প্রশংসা করা হয়েছে বলেও জানালেন বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার প্রধান। 
  • বাংলাদেশের জন্য যেমন কোচ খুঁজছে বিসিবি
    বাংলাদেশের পরবর্তী প্রধান কোচ নিয়োগে ঠাণ্ডা মাথায় ভেবে-চিন্তে সিদ্ধান্ত নিতে চায় বিসিবি। খোঁজা হচ্ছে কোনো জাতীয় দলকে কোচিং করানোর মতো অভিজ্ঞ একজন। দায়িত্ব পাওয়ার সম্ভাবনায় এগিয়ে থাকবেন উপমহাদেশের দলকে কোচিং করানোর অভিজ্ঞতা যদি কারও থাকে।
  • রোডসের বিদায়ের কারণ ‘কালচারাল মিসম্যাচ’
    বিসিবি সভাপতি নাজমুল হাসান জানালেন, বিশ্বকাপে বাংলাদেশের পারফরম্যান্স নাকি তুমুল প্রশংসিত হয়েছে আইসিসিতে। পাল্টা প্রশ্ন ছুটে গেল। পারফরম্যান্স প্রশংসিত হলে কোচ স্টিভ রোডসের বিদায়-ঘণ্টা কেন বাজল? নাজমুল হাসান তুলে ধরলেন বেশ কিছু কারণ। সবচেয়ে উল্লেখযোগ্য, রোডসের কোচিংয়ের ধরন বাংলাদেশের সংস্কৃতির সঙ্গে যায় না।
  • বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে এশিয়া অল স্টার-বিশ্ব একাদশ ম্যাচ
    বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রীয় নানা আয়োজনে সামিল হচ্ছে ক্রিকেটও। এশিয়া অল স্টার ও বিশ্ব একাদশের মধ্যে দুটি টি-টোয়েন্টি ম্যাচ আয়োজন করবে বিসিবি। ম্যাচ দুটির আয়োজনের অনুমোদন ও আন্তর্জাতিক মর্যাদা দিয়েছে আইসিসি। আগামী মার্চে দুটি ম্যাচই হবে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে।
  • হাথুরুসিংহের সঙ্গে কথা হয়নি, দাবি বিসিবি সভাপতির
    বাংলাদেশের পরবর্তী কোচ হওয়ার ব্যাপারে চন্দিকা হাথুরুসিংহের সঙ্গে কথা হয়নি বলে দাবি করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। তবে বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের পর বাংলাদেশের সাবেক এই কোচ যদি দায়িত্বে ফেরার আগ্রহ দেখান, তাকেও বিবেচনা করবে বিসিবি।
  • বাংলাদেশের সবুজ জার্সিতে আরেক দফা বদল
    আবার পরিবর্তন এসেছে বাংলাদেশের বিশ্বকাপের সবুজ জার্সিতে। হাতায় এবার নেই লাল রঙ। বুকে লাল শেড রেখে চূড়ান্ত হয়েছে মাশরাফি বিন মুর্তজাদের সবুজ জার্সির নকশা।
  • সাকিবের ব্যাখ্যায় সন্তুষ্ট বিসিবি
    বোর্ড থেকে পাঠানো বার্তা পড়েননি সাকিব আল হাসান। তাই জানতেন না বিশ্বকাপ দলের ফটো সেশনের কথা। সে কারণেই আগেভাগে মাঠ ছেড়েছিলেন। ওয়ানডে সহ-অধিনায়কের এই ব্যাখ্যা মেনে নিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।
  • বিশ্বকাপে বাংলাদেশের সবুজ জার্সিতে লাগছে লালের ছোঁয়া
    প্রবল সমালোচনার পর বাংলাদেশ দলের বিশ্বকাপের সবুজ জার্সিতে লাল রঙ যোগ করেছে বিসিবি। বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, এরই মধ্যে নতুন জার্সির অনুমোদন দিয়েছে আইসিসি।
  • মিরপুর-খুলনা স্টেডিয়াম সংস্কারে এনএসসির দিকে তাকিয়ে বিসিবি
    খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামের গ্যালারি ধ্বংসস্তুপ হয়ে আছে প্রায় তিন বছর ধরে। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের গ্যালারি-প্রেসবক্সের অবস্থাও সুবিধের নয়। সংস্কার জরুরি, অনুধাবন করছে বিসিবিও। সংস্কারের প্রয়োজনীয়তার কথা তারা জানিয়েছে জাতীয় ক্রীড়া পরিষদকে (এনএসসি)।
  • বাংলাদেশে আসছে পাকিস্তান অনূর্ধ্ব-১৬ দল
    বাংলাদেশ সফরে আসছে পাকিস্তান অনূর্ধ্ব-১৬ ক্রিকেট দল। ৩ সপ্তাহের সফরে দুটি তিন দিনের ও তিনটি একদিনের ম্যাচ খেলবে দলটি।
  • বাজারে আসছে বাংলাদেশ ক্রিকেট দলের জার্সির রেপ্লিকা
    পাড়া-মহল্লার দোকান থেকে শুরু ক্রীড়া সামগ্রীর অভিজাত দোকানেও বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ‘রেপ্লিকা জার্সি’ পাওয়া যায়। তবে অফিসিয়াল রেপ্লিকা জার্সি ছিল না কখনোই। প্রথমবারের মতো এই জার্সি প্রস্তুত ও বাজারজাত করার জন্য চুক্তি করেছে বিসিবি।
  • পরিবারের সঙ্গে সময় কাটাও, ক্রিকেটারদের বোর্ড প্রধান
    ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামালার পর থেকে ক্রিকেটাররা কি পরিস্থিতির মধ্য দিয়ে গেছেন খুব ভালোভাবে বুঝতে পারছেন নাজমুল হাসান। মাহমুদউল্লাহ-মুশফিকুর রহিমদের মানসিক অবস্থা বুঝতে পেরে আপাতত তাদের ক্রিকেট নিয়ে ভাবতে মানা করে পরিবারের সঙ্গে সময় কাটানোর পরামর্শ দিয়েছেন বিসিবি প্রধান।
  • সম্ভাব্য দ্রুত সময়ে ক্রিকেটারদের ফেরাতে বিসিবির তৎপরতা
    ক্রাইস্টচার্চে দুটি মসজিদে বন্দুকধারীদের হামলার পর আর সেখানে খেলার মতো পরিস্থিতি নেই। যত দ্রুত সম্ভব নিউ জিল্যান্ড থেকে ক্রিকেটারদের দেশে ফিরিয়ে আনতে চায় বিসিবি। এ ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহায়তা চেয়েছেন বোর্ড প্রধান নাজমুল হাসান।
  • ‘একদিনের জন্য সুযোগ পেলেও উইন্ডিজ সিরিজে খেলবে মাশরাফি’
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে মাশরাফি বিন মুর্তজাকে পাওয়া যাবে কিনা, সেই সিদ্ধান্ত জানা যাবে সময়ে। তবে বিসিবি সভাপতি নাজমুল হাসানের বিশ্বাস, একদিনের জন্য ফুরসত পেলেও এই সিরিজে খেলবেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।
  • আমিরাতে খেলার অনাপত্তিপত্র পেলেন সাকিব
    আঙুলের চোট থেকে কবে ফিরতে পারবেন, সেটির নিশ্চয়তা নেই এখনও। তবে সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি টুর্নামেন্টের ড্রাফটে নিজের নাম রাখার নিশ্চয়তা পেয়ে গেলেন সাকিব আল হাসান। ইউএই টি২০এক্স টুর্নামেন্টে খেলতে বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ককে অনাপত্তিপত্র (এনওসি) দিয়েছে বিসিবি।
  • আমিরাতে টি-টোয়েন্টি খেলার অনুমতি চেয়েছেন সাকিব
    সাকিব আল হাসান কবে মাঠে ফিরবেন, এই অপেক্ষার প্রহর গুণছে বাংলাদেশের ক্রিকেট। তবে আঙুলের উন্নতি দেখে সাকিব নিজে একটি সময় ভেবে রেখেছেন। সুস্থ হয়ে উঠলে খেলতে চান ডিসেম্বরের শেষ দিকে সংযুক্ত আরব আমিরাতে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্টে। অনাপত্তিপত্র চেয়ে বিসিবির কাছে আবেদনও করেছেন মাঠের বাইরে থাকা এই অলরাউন্ডার।
  • বাংলাদেশে আসছে বিশ্বকাপের ট্রফি
    ওয়ানডে ক্রিকেটের বিশ্বসেরা হওয়ার লড়াই বসবে আগামী মে মাসে ইংল্যান্ডে। তার আগেই কাছ থেকে বিশ্বকাপের ট্রফি দেখার সুযোগ পাচ্ছেন বাংলাদেশের দর্শক-সমর্থকেরা। বিশ্ব পরিভ্রমণের পালায় বিশ্বকাপের ট্রফি ঢাকায় আসছে বুধবার সকালে।
  • আবার মনোবিদ আনছে বিসিবি
    জিম্বাবুয়ে সিরিজ শুরুর আগেই বাংলাদেশ দলে যোগ দিচ্ছেন মনোবিদ। আবারও বাংলাদেশ দলের সঙ্গে কাজ করবেন মনোবিদ আলী আজহার খান।
  • সাকিবকে বলেছিলাম ঝুঁকি নিয়ে না খেলতে: বিসিবি সভাপতি
    চাওয়া ছিল, তবে চাপ ছিল না। এশিয়া কাপ খেলতে সাকিব আল হাসানকে একটুও জোর করা হয়নি, দাবি করছেন নাজমুল হাসান। বরং ঝুঁকি থাকলে এই টুর্নামেন্ট না খেলতেই সাকিবকে পরামর্শ দিয়েছিলেন বলে জানালেন বিসিবি সভাপতি।
  • ‘ফাইটার’ সাকিবকে নিয়ে আশাবাদী আকরাম
    আঙুলের চিড় তো ছিলই। যোগ হয়েছে বাজে ধরনের সংক্রমণ। সাকিব আল হাসানের আঙুলের চোট নিয়ে আছে শঙ্কা আর উৎকণ্ঠা। তবে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খানের বিশ্বাস, নিজের লড়িয়ে মানসিকতা দিয়েই এবারের চোটকে জয় করবেন সাকিব।
  • ‘আঙুলের চোটকে বড় মনে করছেন না মাশরাফি’
    চিকিৎসকরা মনে করছেন, চোট যথেষ্টই গুরুতর। তবে প্রায় দেড় যুগে অসংখ্য চোটের সঙ্গে লড়াই করে নিজের শরীর সম্পর্কে ভালো ধারণা হয়ে গেছে মাশরাফি বিন মুর্তজার। আঙুলের চোটকে ততটা বড় মনে করছেন না বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। চোট আছে তার উরুতেও। আপাতত খুব একটা গুরুতর মনে করা হচ্ছে না এটিকেও।
  • সূচি বদল নিয়ে বিসিবি সভাপতির দুই রকম সুর
    এশিয়া কাপের মাঝপথে সূচি বদল করার কারণ এসিসির কাছে জানতে চেয়েছে বিসিবি। এই কথা বলেই বিসিবি সভাপতি নাজমুল হাসান আবার বলছেন, এই পরিবর্তন সব দলের চাওয়াতেই হয়েছে। জটিলতা এড়াতেই নাকি এই সিদ্ধান্ত! একই সঙ্গে বিসিবি সভাপতির দুই রকম কথা জন্ম দিচ্ছে নতুন বিভ্রান্তির।
  • এসিসির কাছে সূচি বদলের কারণ জানতে চাইবে বিসিবি
    এশিয়া কাপের সূচিতে আচমকা পরিবর্তন আনায় বিস্মিত বিসিবি। টুর্নামেন্টের আয়োজক এসিসির (এশিয়ান ক্রিকেট কাউন্সিল) কাছে আনুষ্ঠানিক ভাবে এই বদলের কারণ জানতে চাইবে বিসিবি।
  • বাংলাদেশ দলের জার্সিতে ‘লাইফবয়’
    বিসিবির চাওয়া ছিল শুধু এশিয়া কাপ কিংবা দীর্ঘমেয়াদী স্পন্সর। পাওয়া গেল দুটির মাঝামাঝি। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নতুন স্পন্সর ইউনিলিভার। বহুজাতিক প্রতিষ্ঠানটির সঙ্গে বিসিবির চুক্তি হয়েছে ২০২০ সালের জানুয়ারী পর্যন্ত। বাংলাদেশ দলের জার্সিতে থাকবে এই প্রতিষ্ঠানের পণ্য লাইফবয়ের লোগো।
  • সাব্বিরকে ৬ মাসের নিষেধাজ্ঞার সুপারিশ
    ঘরোয়া ক্রিকেটে এক দফায় ৬ মাসের নিষেধাজ্ঞা কাটিয়েছেন। এবার আরও বড় শাস্তি পেতে যাচ্ছেন সাব্বির রহমান। শৃঙ্খলাভঙ্গের কারণে এই ব্যাটসম্যানকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে ৬ মাসের জন্য নিষিদ্ধ করার সুপারিশ করেছে বিসিবির ডিসিপ্লিনারি কমিটি। বোর্ড সভায় অনুমোদন পেলে কার্যকর হবে এই শাস্তি।
  • রবির চুক্তি বাতিলের কারণ গ্রহণযোগ্য নয়: বিসিবি
    মেয়াদ শেষের অনেক আগেই রবি স্পন্সরশিপ চুক্তি বাতিল করায় বিস্মিত বিসিবি। চুক্তি বাতিলের সিদ্ধান্তে রবি যে কারণ দেখাচ্ছে, সেটিও গ্রহণযোগ্য নয় বিসিবির কাছে। তবে রবির সিদ্ধান্ত মেনে নিয়ে শিগগিরই নতুন স্পন্সর খোঁজার প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে ক্রিকেট বোর্ড।
  • বিসিবির সঙ্গে চুক্তি বাতিল করল রবি
    চুক্তির মেয়াদ ছিল আগামী বছরের জুন পর্যন্ত। কিন্তু তার অনেক আগেই বিসিবির সঙ্গে স্পন্সরশিপ চুক্তি বাতিল করল রবি। মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানটি জানিয়েছে, চুক্তিটি প্রাসঙ্গিকতা হারানোয় সরে দাঁড়িয়েছে তারা।
  • সিদ্ধান্ত সাকিবের ওপরই ছেড়ে দিয়েছে বিসিবি
    এশিয়া কাপের আগে নাকি পরে - সাকিব আল হাসানের আঙুলে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নিয়ে চলছিল এই টানাপোড়েন। সিদ্ধান্তটি শেষ পর্যন্ত টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়কের ওপরই ছেড়ে দিয়েছে বিসিবি। বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, সাকিব যখন ভালো মনে করেন, তখনই হবে অস্ত্রোপচার।
  • ‘আগামী দুই বছর মুস্তাফিজের বাইরে যাওয়া ঠিক হবে না’
    ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলতে গিয়ে বারবার চোট বাধানোয় মুস্তাফিজুর রহমানের ওপর বেশ বিরক্ত বিসিবি সভাপতি নাজমুল হাসান। আগামী দুই বছর তাই এই বাঁহাতি পেসারকে দেশের বাইরে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে দেখতে চান না তিনি।
  • সাকিব-মুস্তাফিজ টেস্ট খেলতে চায় না: বিসিবি সভাপতি
    মাত্র সাত মাস আগেই সাকিব আল হাসানকে টেস্টের নেতৃত্বে ফিরিয়েছিল বিসিবি। কিন্তু বিসিবি সভাপতি নাজমুল হাসান এখন বলছেন, সাকিব টেস্ট ক্রিকেট খেলতে চান না। তার দাবি, সাদা পোশাকে দেশকে প্রতিনিধিত্ব করার ইচ্ছা নেই মুস্তাফিজুর রহমানেরও।
  • ওয়েস্ট ইন্ডিজেই যোগ দিচ্ছেন ব্যাটিং পরামর্শক
    এক বছরের বেশি সময় ধরে ব্যাটিং কোচ নেই বাংলাদেশ দলের। অনেক খোঁজাখুঁজি ও আলোচনার পর অবশেষে শূন্যস্থানটা পূরণ হচ্ছে। ওয়েস্ট ইন্ডিজেই দলের সঙ্গে যোগ দিচ্ছেন নতুন ব্যাটিং পরামর্শক। বিসিবি আনুষ্ঠানিক ভাবে নাম জানায়নি। তবে একপ্রকার নিশ্চিত, নিল ম্যাকেঞ্জি পেতে যাচ্ছেন এই দায়িত্ব।
  • চার বিভাগে ‘পরীক্ষামূলকভাবে’ আঞ্চলিক ক্রিকেট সংস্থা
    গত ১৮ এপ্রিল বিসিবি সভাপতি বলেছিলেন, এক মাসের মধ্যে শুরু হবে আঞ্চলিক ক্রিকেট সংস্থার কার্যক্রম। তার পর প্রায় দু মাস হতে চলেছে। কার্যক্রম শুরু হয়নি। তবে একটু করে পরিষ্কার হতে শুরু করেছে সম্ভাব্য পথরেখা। আপাতত চারটি বিভাগে শুরু হবে আঞ্চলিক ক্রিকেট সংস্থা। এরপর নানা দিক পর্যালোচনা করে নেওয়া হবে পরবর্তী পদক্ষেপ।
  • কারস্টেন কাজ শুরু করে দিয়েছে: বিসিবি প্রধান
    কিছুদিন আগে এক বিসিবি পরিচালক বলেছিলেন, আইপিএলের পর গ্যারি কারস্টেনের সঙ্গে কথা বলবে বোর্ড। আইপিএল এখনও শেষ হয়নি, কিন্তু কারস্টেন নাকি এর মধ্যেই বিসিবির জন্য কাজ শুরু করে দিয়েছেন। বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান জানিয়েছেন, পরবর্তী কোচ বাছাইয়ে বোর্ডের সঙ্গে কাজ করছেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই ক্রিকেটার।
  • অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ বাতিলে হতাশ বিসিবি
    অর্থনৈতিকভাবে লাভজনক নয় বলে বাংলাদেশের সফর ক্রিকেট অস্ট্রেলিয়া বাতিল করায় হতাশ বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বোর্ডের প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরীর মতে, কেবল অর্থনৈতিকভবে লাভজনক নয় বলে কোনো সিরিজ বাতিল করে দেওয়াটা দুর্ভাগ্যজনক।
  • আঞ্চলিক ক্রিকেট সংস্থা ‘এক মাসের মধ্যে’
    এই দফায় দায়িত্ব নিয়ে নাজমুল হাসান সময় চেয়েছিলেন ৬ মাস। সেই সময় পার হতে চলেছে। তবে বিসিবি সভাপতি জানালেন, কাজও প্রায় গুছিয়ে এনেছেন। তার আশা, আগামী এক মাসের মধ্যে শুরু হবে আঞ্চলিক ক্রিকেট সংস্থার কার্যক্রম।
  • এসিসির পরবর্তী সভাপতি হচ্ছেন নাজমুল হাসান
    এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) পরবর্তী সভাপতি হবে বাংলাদেশ থেকে। অনুমিতভাবেই বোর্ড সভায় অনুমোদিত হয়েছে বিসিবি সভাপতি নাজমুল হাসানের নাম।
  • পারফরম্যান্সের অবনতিতে চুক্তিতে নেই সৌম্য-তাসকিন-ইমরুলরা
    মাঠের পারফরম্যান্সে নেই ধারাবাহিকতা। সেটির খেসারত দিয়ে হারাতে হলো কেন্দ্রীয় চুক্তি। গতবার তালিকায় থাকাদের মধ্যে বিসিবির নতুন চুক্তিতে নেই সৌম্য সরকার, তাসকিন আহমেদ, ইমরুল কায়েস, কামরুল ইসলাম রাব্বি, মোসাদ্দেক হোসেন ও সাব্বির রহমান।
  • দুই অভিযানে ভারতে যাচ্ছে হুইলচেয়ার ক্রিকেট দল
    শুরুতে ভারতের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ। এরপর ত্রিদেশীয় সিরিজ। পরপর দুটি সিরিজে অংশ নিতে বৃহস্পতিবার ভারতে যাচ্ছে বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেট দল।
  • শের-ই-বাংলার ডিমেরিট পয়েন্ট নিয়ে বিসিবির আপিল
    ‘গড়পড়তা মানের নিচে’ থাকা পিচের জন্য ঢাকার শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামকে ডিমেরিট পয়েন্ট দেওয়ার বিরুদ্ধে আইসিসির কাছে আপিল করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।
  • বিসিবিতে যোগ দিতে যাচ্ছেন ভারতীয় কিউরেটর
    টানা দুই টেস্টে বাংলাদেশের প্রধান দুই ক্রিকেট ভেন্যুর উইকেট পেয়েছে ডিমেরিট পয়েন্ট। এরপর নড়েচড়ে বসেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। গঠন করতে যাচ্ছে কিউরেটরদের একটি প্যানেল। তার অংশ হিসেবে সাক্ষাৎকার দিয়ে গেছেন ভারতীয় কিউরেটর প্রবীণ হিঙ্গনিকার।
  • টিকেটে ‘বাংলাদেশ’ বানান ভুল করে বিসিবির দুঃখপ্রকাশ
    চলতি ত্রিদেশীয় সিরিজের বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচের টিকেটের ছবি বুধবার থেকে ভাইরাল হতে থাকে সামাজিক যোগাযোগ মাধ্যমে। দেখা যায়, টিকেটে বাংলাদেশ বানানই ভুল। দেরিতে হলেও ভুলের জন্য দুঃখপ্রকাশ করে দায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে বিসিবি।
  • তামিমকে ৫ লাখ টাকা জরিমানার সুপারিশ
    বিপিএলে উইকেট ও আউটফিল্ডের সমালোচনা করায় তামিম ইকবালকে ৫ লাখ টাকা জরিমানা করার সুপারিশ করেছে বিসিবির ডিসিপ্লিনারি কমিটি। পাশাপাশি সতর্ক করেও দেওয়া হবে বাংলাদেশের টি-টোয়েন্টি সহ-অধিনায়ককে।
  • কার্স্টেনকে উপদেষ্টা হিসেবে চায় বিসিবি
    বাংলাদেশের ক্রিকেটকে এগিয়ে নিতে গ্যারি কার্স্টেনকে সঙ্গে চায় বিসিবি। দক্ষিণ আফ্রিকার সাবেক এই ব্যাটসম্যান কাজ করতে পারেন উপদেষ্টা হিসেবে।
  • ঢাকা প্রিমিয়ার লিগে আবার ‘প্লেয়ার্স বাই চয়েজ’
    ঢাকা প্রিমিয়ার লিগের দলবদলে আবার ফিরে এল ‘প্লেয়ার্স বাই চয়েজ’ পদ্ধতি। আগের বছরের দল থেকে এবার চারজন করে ক্রিকেটার ধরে রাখতে পারবে প্রতিটি ক্লাব। লিগ শুরু হওয়ার সম্ভাব্য তারিখ ২০ জানুয়ারি।
  • ‘হাথুরুসিংহের মনে হয়েছে, বাংলাদেশকে দেওয়ার আর কিছু নেই’
    দক্ষিণ আফ্রিকা সফরের মাঝপথে পদত্যাগপত্র পাঠিয়েছিলেন চন্দিকা হাথুরুসিংহে। সফর শেষ হওয়ার পর থেকেই তার ফেরার অপেক্ষায় ছিল বিসিবি। অবশেষে দায়িত্ব শেষের আনুষ্ঠানিকতা সারতে শনিবার ঢাকায় এসেছেন লঙ্কান এই কোচ। এ দিনই কথা হয়েছে বোর্ড কর্তাদের সঙ্গে। আলোচনার বিষয়বস্তু সংবাদমাধ্যমকে জানালেন বিসিবি প্রধান নাজমুল হাসান।
  • নতুন কোচ নিয়ে তাড়া নেই মাশরাফি-সাকিবদের
    ঢাকায় ফিরে শনিবার দুপুরে যে হোটেলে উঠেছেন চন্দিকা হাথুরুসিংহে একই সময় সেখানেই বাংলাদেশের তিন সংস্করণের অধিনায়ক ও সহকারী কোচের সঙ্গে হয়েছে বিসিবি প্রধানের বৈঠক! সেখানে মাশরাফি-সাকিবরা জানিয়েছেন, শ্রীলঙ্কা সিরিজের আগে নতুন কোচ না এলেও আত্মবিশ্বাসী তারা।
  • অবশেষে ঢাকায় আসছেন হাথুরুসিংহে
    শ্রীলঙ্কার কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার আগে বিসিবির সঙ্গে চুক্তি শেষের আনুষ্ঠানিকতা সারতে ঢাকায় আসছেন চন্দিকা হাথুরুসিংহে। আসার জোর সম্ভাবনা আছে শনিবারই।
  • কোচ বাছাইয়ের সাক্ষাৎকার দিতে আসছেন সিমন্সও
    রিচার্ড পাইবাস তার পরিকল্পনা জানিয়েছেন বুধবার। বাংলাদেশের কোচ বাছাইয়ের সাক্ষাৎকার দিতে আসছেন ফিল সিমন্সও। আগামী শনিবার ঢাকায় আসছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক অলরাউন্ডার ও কোচ।
  • কোচ বাছাইয়ের সাক্ষাৎকার দিতে ঢাকায় পাইবাস
    জাতীয় দলের কোচ হতে আগ্রহীদের মধ্যে সবার আগে ঢাকায় এসেছেন রিচার্ড পাইবাস। বাংলাদেশের সাবেক এই কোচকে দিয়েই শুরু হবে চন্দিকা হাথুরুসিংহের উত্তরসূরি নির্বাচনের সাক্ষাৎকার।
  • উইকেটের সমালোচনা করায় তামিমকে চিঠি
    শের-ই-বাংলার উইকেট নিয়ে তামিম ইকবালের সমালোচনার ধরণ পছন্দ হয়নি বিসিবির। বাংলাদেশের টেস্ট সহ-অধিনায়ক ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ককে শুনানিতে ডেকে চিঠি পাঠিয়েছে বোর্ড।
  • ‘হাই প্রোফাইল’ কোচ খুঁজছে বিসিবি
    চন্দিকা হাথুরুসিংহের সঙ্গে আনুষ্ঠানিকভাবে এখনও সম্পর্ক ছিন্ন হয়নি। তবে অবস্থাদৃষ্টে কেবল আনুষ্ঠানিকতা বাকি। বাংলাদেশের ক্রিকেটে হাথুরুসিংহে অধ্যায় শেষ, এটা মোটামুটি মেনেই নিয়েছে বিসিবি। চলছে ‘হাই প্রোফাইল’ একজন নতুন কোচের সন্ধান।
  • হাথুরুসিংহেকে চেয়ে লঙ্কান বোর্ড প্রধানের চিঠি
    চন্দিকা হাথুরুসিংহেকে নিয়ে আগ্রহের কথা প্রথমবার আনুষ্ঠানিকভাবে জানাল শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। পদত্যাগপত্র দেওয়া বাংলাদেশের প্রধান কোচকে নিজেদের প্রধান কোচ করতে চেয়ে বিসিবি প্রধান নাজমুল হাসানকে চিঠি দিয়েছেন লঙ্কান বোর্ডের প্রধান থিলাঙ্গা সুমাথিপালা।
  • অন্তর্বর্তীকালীন কোচের সম্ভাবনায় এগিয়ে খালেদ মাহমুদ
    গুঞ্জন যা ছিল, সেটি শক্ত ভিত্তি পেল বিসিবি প্রধান নাজমুল হাসানের কথায়। বিদেশি কাউকে চূড়ান্ত করতে না পারলে বাংলাদেশ জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ হওয়ার সম্ভাবনায় এগিয়ে খালেদ মাহমুদ।
  • অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব নিতে প্রস্তুত মাহমুদ
    চন্দিকা হাথুরুসিংহের সঙ্গে আলোচনা ফলপ্রসু না হলে বাংলাদেশের পরের সিরিজের জন্য অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে স্থানীয় কাউকে নিয়োগ দিতে পারে বিসিবি। তেমন কিছু হলে দায়িত্ব নিতে আগ্রহী খালেদ মাহমুদ।
  • বিপিএলে স্টেডিয়ামে জুয়ায় জড়িত ৭৭ জনকে চিহ্নিত করেছে বিসিবি
    বিপিএলে ম্যাচ চলার সময় বেটিংয়ে জড়িত ৭৭ জনকে চিহ্নিত করেছে বিসিবি। কিন্তু দেশে বেটিং নিষিদ্ধ হলেও নেই বেটিং বিরোধী আইন। তাই শক্ত ব্যবস্থা নিতে না পেরে অসহায় বিসিবি কর্তাদের কণ্ঠ।
  • বিসিবির ভাবনায় আরেকটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট
    বিপিএল ছাড়াও আরও একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনের কথা ভাবছে বিসিবি।
  • বছরে দুটির বেশি বিদেশি লিগে খেলতে পারবেন না সাকিব-তামিমরা
    দেশের বাইরে বছরে দুটির বেশি লিগে খেলার অনাপত্তিপত্র মিলবে না চুক্তিতে থাকা বাংলাদেশের ক্রিকেটারদের। তাৎক্ষণিকভাবে কার্যকর হওয়া এই সিদ্ধান্ত জানিয়ে তাদের চিঠি দিয়েছে বিসিবি।
  • ‘হাথুরুসিংহে না চাইলে তাকে জোর করে রাখা হবে না’
    শ্রীলঙ্কান সংবাদমাধ্যমের খবরের সূত্রে খবরটি ছড়িয়ে পড়ে বৃহস্পতিবার দুপুরে। সন্ধ্যায় সংবাদ সম্মেলনে নিশ্চিত করলেন বিসিবি প্রধান নাজমুল হাসান। পদত্যাগপত্র পাঠিয়েছেন বাংলাদেশ কোচ চন্দিকা হাথুরুসিংহে। সংবাদ সম্মেলনে এটি নিয়ে ছিল প্রশ্নের পর প্রশ্ন। সেটির উল্লেখযোগ্য অংশ তুলে দেওয়া হলো এখানে।
  • বিসিবি যেন রাজনৈতিক দলের কার্যালয়!
    নাজমুল হাসানের আবার দায়িত্বে আসা নিশ্চিতই ছিল। তবু ছিল আনুষ্ঠানিকতার বাধ্যবাধকতা। কিন্তু বুধবার দুপুরে সেই আনুষ্ঠানিকতার বোর্ড সভা পর্যন্ত অপেক্ষা কে করবে? বিসিবি প্রাঙ্গন, বিসিবির সীমানা দেয়াল আগেই ঘোষণা করে দিল নতুন মেয়াদে বিসিবি সভাপতি হিসেবে নাজমুল হোসেনের নাম!
  • পুরোনো প্রতিশ্রুতি নতুন করে নাজমুলের কণ্ঠে
    বাংলাদেশের ক্রিকেটে হাহাকারের অপর নাম ‘আঞ্চলিক ক্রিকেট সংস্থা’। এর অস্তিত্ব কথায় আছে; আলোচনা-প্রতিশ্রুতিতে আছে। বাস্তবে নেই। বোর্ডের কর্তাব্যক্তিরা এটির প্রয়োজনীয়তার কথা বলেন বারবার। কিন্তু একবারও গড়ার উদ্যোগ নেন না। নতুন মেয়াদে বিসিবি সভাপতির দায়িত্ব নিয়ে আবারও সেই একই প্রতিশ্রুতি নাজমুল হাসানের কণ্ঠে।
  • তৃতীয় মেয়াদে বিসিবি সভাপতি নাজমুল
    নতুন মেয়াদে দায়িত্বে আসা নিশ্চিতই ছিল; বাকি ছিল স্রেফ আনুষ্ঠানিকতা। বুধবার বিসিবির পরিচালনা পর্ষদের সভায় সেটুকুও সারা হয়ে গেল। সর্বসম্মতিক্রমে আবারও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নির্বাচিত হয়েছেন নাজমুল হাসান।
  • ছুটি থেকে কোচকে ডেকে এনে কথা বলবেন বিসিবি প্রধান
    দল হারতেই পারে। তাই বলে এতটা বাজেভাবে? প্রশ্ন স্বয়ং বিসিবি প্রধান নাজমুল হাসানের। দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশের হতশ্রী পারফরম্যান্স মানতেই পারছেন না বিসিবি প্রধান। জানালেন, প্রধান কোচ চন্দিকা হাথুরুসিংহে ছুটিতে থাকলেও ডেকে এনে জানতে চাইবেন বিপর্যয়ের কারণ।
  • ভোটে জিতে আবার বিসিবি পরিচালক নাঈমুর
    “এই মাত্র খবর এলো, দুর্জয় ভাই জিতে গেল”, “ছাত্রলীগের পক্ষ থেকে, লাল গোলাপ শুভেচ্ছা, মানিকগঞ্জবাসীর পক্ষ থেকে লাল গোলাপ শুভেচ্ছা”-মঙ্গলবার বিকেলে এরকম নানা স্লোগানে মুখরিত বিসিবি প্রাঙ্গন। মাত্র তিনটি পদে নির্বাচন। কৌতুহল, উত্তাপ, উত্তেজনা ছিল মূলত নাঈমুর রহমানকে (দুর্জয়) ঘিরেই। শেষ পর্যন্ত সারাদিনের উৎকণ্ঠা শেষে নাঈমুরের সমর্থকদের কণ্ঠে বিজয়ের স্লোগান। আবারও বিসিবি পরিচালক নির্বাচিত হয়েছেন বাংলাদেশের প্রথম টেস্ট অধিনায়ক।
  • নাজমুল হাসানের প্যানেলে আগের সবাই
    আন্তর্জাতিক ম্যাচ নেই। ঘরোয়া ক্রিকেটের কোনো ম্যাচও নেই শের-ই-বাংলা স্টেডিয়ামে। ছুটির দিনে তো আরও সুনসান হওয়ার কথা। তার ওপর টানা বৃষ্টি। অথচ শুক্রবার দুপুরে দেখা গেল উল্টো চিত্র। অন্তত হাজারের বেশি লোক মাঠে!
  • বিসিবি নির্বাচন ৩১ অক্টোবর
    অবশেষে ঘোষণা করা হয়েছে বিসিবির পরিচালনা পর্ষদের নির্বাচনের তফসিল। বৃহস্পতিবার নির্বাচন কমিশনের দীর্ঘ বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার মো. ওমর ফারুক জানিয়েছেন, আগামী ৩১ অক্টোবর অনুষ্ঠিত হবে নির্বাচন।
  • মাঠ নিয়ে বন্যা-বৃষ্টিকে দায় বিসিবির
    আইসিসি সময় দিয়েছিল দুই সপ্তাহ। বিসিবি নিজেদের ব্যাখ্যা পাঠিয়ে দিয়েছে এক সপ্তাহের মধ্যেই। সেই ব্যাখ্যা সাধারণ্যে খোলাসা করতে চায় না বিসিবি। তবে বিসিবি প্রধান নির্বাহী যা বলছেন, তাতে মিরপুরের বাজে আউটফিল্ড নিয়ে বিসিবির ঢাল বন্যা ও বৃষ্টি।
  • অবশেষে ফিরেছেন ফিজিও
    কিছুদিন তার খোঁজই পাওয়া যাচ্ছিলো না। পরে খোঁজ পাওয়া গেলেও করা যাচ্ছিলো না যোগাযোগ। অসুস্থ হয়ে ভর্তি ছিলেন নাকি হাসপাতালে। তাকে নিয়ে দোলাচলে ছিল বিসিবি। সেই ফিজিও থিহান চন্দ্রমোহন অবশেষে ফিরেছেন বাংলাদেশে।
  • মিনহাজুল-বাশারদের মেয়াদ বাড়ল
    জাতীয় দলের নির্বাচকদের মেয়াদ এক বছর বাড়িয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
  • ম্যাকগিলকে স্পিন বোলিং কোচ চায় বিসিবি
    দুই দেশের সর্বশেষ টেস্ট সিরিজে স্টুয়ার্ট ম্যাকগিল ছিলেন অস্ট্রেলিয়া দলে। এবার এই লেগ স্পিনারকে দেখা যেতে পারে বাংলাদেশের স্পিন বোলিং কোচ হিসেবে।
  • বিপিএলে একাদশে ৫ বিদেশিই চূড়ান্ত হলো
    আগের সংবাদ সম্মেলনে ছিল ইঙ্গিত। সময়ের সঙ্গে বেড়েছে গুঞ্জন। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। এবারের বিপিএলে প্রতি দলের একাদশে পাঁচ জন বিদেশি ক্রিকেটার খেলানোর নিয়ম চূড়ান্ত করেছে বিপিএল গভর্নিং কাউন্সিল।
  • কক্সবাজারে আবার সাবেকদের ক্রিকেট উৎসব
    স্মৃতির বালুকাবেলায় হাঁটাহাঁটি করেন তারা প্রায়ই। রোমন্থন করেন ২২ গজের সেরা দিনগুলো। খেলোয়াড়ী জীবনের সেই সোনালী অতীতকেই কিছুটা ফিরিয়ে আনার উদ্যোগ মাস্টার্স ক্রিকেট টুর্নামেন্ট। গত বছর এই টুর্নামেন্টে তারার আলোয় ঝিকমিক জ্বলেছে কক্সবাজারের বেলাভূমি। এবারও সেই সমদ্রতটেই হতে যাচ্ছে সাবেকদের ক্রিকেট উৎসব।
  • অস্ট্রেলিয়ার সফর বাতিলের শঙ্কা দেখছে না বিসিবি
    কেবলই স্বস্তির সুবাতাস বইতে শুরু করেছিল। এর মধ্যেই আবার দমকা হাওয়া। ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) ও অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (এসিএ) আলোচনা সমাধানের পথে যেতে যেতেই নিয়েছে উল্টো মোড়। আবারও জমছে শঙ্কার কালো মেঘ। তবে বিসিবি এখনও মেঘের আড়ালে আলোটাই দেখতে পাচ্ছে। প্রস্তুতি নিচ্ছে সিরিজ আয়োজনের।
  • ফিজিওর ফেরার অপেক্ষায় বিসিবি
    সাকিব আল হাসানের পায়ে চোট। তাকে একেকদিন দেখছেন একেক ফিজিও। মাশরাফি বিন মুর্তজার জ্বর। তাকে আজ দেখছেন এক ডাক্তার, তো আরেক দিন আরেকজন। একই অভিজ্ঞতা ক্রিকেটারদের আরও অনেকের। চলছে ফিটনেস ক্যাম্প। কিন্তু জাতীয় দলের ফিজিও তিহান চন্দ্রমোহন নেই দলের সঙ্গে।
  • সেই চম্পকার দ্বারস্থ বিসিবি
    বাংলাদেশের প্রথম বোলিং কোচ তিনি। বলা হয়, সেরা বোলিং কোচও। তার কোচিংয়ের ছোঁয়া পাওয়া বাংলাদেশের ক্রিকেটারদের কাছে কোচ ও মানুষ হিসেবে এখনও তুমুল জনপ্রিয়। সেই চম্পকা রামানায়েকের সঙ্গে আবার যোগাযোগ করছে বিসিবি, যদি আবার তাকে বোলিং কোচ করে আনা যায়।
  • শের-ই-বাংলা স্টেডিয়াম থেকে দোকান সরানোর উদ্যোগের আশ্বাস
    স্টেডিয়ামের একটা বড় অংশ জুড়ে কাঠের আসবাবপত্রের দোকান। লোকজনের অবাধ যাতায়াত। মূল মাঠ থেকে ইনডোরে যাওয়ার পথটিও এসবের ভেতর দিয়ে। লোকজনের ভিড়, ক্রিকেটারদের বিড়ম্বনা। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে এসে এসব দেখলেন ক্রীড়া সচিব মো. আসাদুল হক। কথা বললেন বোর্ড কর্তাদের সঙ্গে। সংবাদমাধ্যমের সামনে দিয়ে গেলেন আশ্বাস।
  • মাঠের বাইরের জীবন নিয়ে ক্রিকেটারদের হুঁশিয়ারি নাজমুলের
    কোনো খেলা বা সিরিজ চলার সময় শৃঙ্খলাবদ্ধ জীবন। কিন্তু খেলা না থাকলেই অনেকে হয়ে উঠছেন বেপরোয়া। ব্যক্তিগত ও পারিবারিক জীবনে অশান্তির ঢেউ স্পর্শ করছে ক্রিকেটকে। হস্তক্ষেপ করতে হচ্ছে ক্রিকেট বোর্ডকে। ক্রিকেটারদের তাই আবারও সতর্ক করে দিয়েছেন বিসিবি প্রধান নাজমুল হাসান।
  • মাশরাফিকে নিয়ে প্রশ্ন ওঠাই উচিত নয়: বিসিবি প্রধান
    অধিনায়ক হিসেবে বিকল্প নেই। বোলার হিসেবেও দলের সেরা পারফরমারদের একজন। মাশরাফি বিন মুর্তজাকে নিয়ে কোনো সংশয়ই নেই বিসিবি প্রধান নাজমুল হাসানের। ওয়ানডে অধিনায়ককে নিয়ে প্রশ্ন ওঠাই তার কাছে অবান্তর। বরং দিয়ে দিলেন ভবিষ্যতের সার্টিফিকেট। যতদিন চাইবেন, খেলে যাবেন মাশরাফি।
  • নির্বাচকদের ভরসা স্কোরকার্ড আর কোচের মত
    এনামুল হক, লিটন দাসরা অস্ট্রেলিয়া গেলেন চোখে স্বপ্নের আবির মেখে। দারুণ কিছু করে ফিরতে চান জাতীয় দলে। হাই পারফরম্যান্স (এইচপি) দলের আরও অনেকেই চান ভালো করে নির্বাচকদের নজর কাড়তে। নির্বাচকরাও নজর রাখছেন এই সফরে। তবে এই ‘নজর কাড়া’ আর ‘নজর রাখার’ দূরত্ব আপাতত অস্ট্রেলিয়া-বাংলাদেশের দূরত্বের সমান। কোনো নির্বাচককেই যে পাঠানো হয়নি অস্ট্রেলিয়ায়!
  • সিলেটে হতে পারে বিপিএল
    ঢাকা ও চট্টগ্রামের সঙ্গে বিপিএলের আগামী আসরে সিলেটকেও ভেন্যু হিসেবে চায় বিসিবি। তবে আবাসন সমস্যা থাকায় এখনও এ নিয়ে অনিশ্চয়তা রয়ে গেছে।
  • জাতীয় ক্রিকেট দলের পৃষ্ঠপোষক স্বত্ব এবারও রবির
    জাতীয় ক্রিকেট দলের পৃষ্ঠপোষক স্বত্ব ধরে রেখেছে মোবাইল ফোন অপারেটর রবি। চ্যাম্পিয়ন্স ট্রফির পর থেকে দুই বছরের জন্য তাদের লোগোই থাকবে মাশরাফি বিন মুর্তজা-মুশফিকুর রহিম-সাকিব আল হাসানদের জার্সিতে।
  • দুর্নীতি দমন বিভাগের গাফিলতি দেখছে বিসিবির তদন্ত কমিটি
    যারা ভুল করেছে, তাদের শাস্তি সামান্য। ভুলের প্রতিবাদকারীদের শাস্তি ভীষণ কঠোর। দ্বিতীয় বিভাগ ক্রিকেটে শাস্তির ঘটনা নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। তবে নিজেদের দেওয়া শাস্তির পক্ষেই সাফাই গাইলেন বিসিবির তদন্ত কমিটির প্রধান শেখ সোহেল। তবে বিসিবির এই পরিচালককের মতে, পুরো ঘটনায় বিসিবির দুর্নীতি দমন বিভাগের (অ্যান্টি করাপশন ইউনিট) গাফিলতি ছিল।
  • মাহমুদউল্লাহর অবনমন, চুক্তি থেকে বাদ নাসির-আল আমিন-সানি
    টেস্ট দলে জায়গা হারিয়েছেন, ওয়ানডে থেকে বাদ পড়েও টিকে গেছেন নানা নাটকের পর। মাহমুদউল্লাহর জন্য এবার আরেকটি ধাক্কা। বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে শীর্ষ গ্রেড থেকে নেমে গেছেন এক ধাপ।
  • ৪ বলে ৯২ রান দেওয়া বোলার ১০ বছর নিষিদ্ধ
    দলের কাছে, বোলারের কাছে যেটি প্রতিবাদের হাতিয়ার, বিসিবির চোখে সেটি দেশের ক্রিকেটের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা। শাস্তি তাই ভীষণ কঠোর। ঢাকা দ্বিতীয় বিভাগ লিগের ম্যাচে ৪ বলে ৯২ রান দেওয়া বোলার সুজন মাহমুদকে ১০ বছরের জন্য নিষিদ্ধ করেছে বিসিবি। আজীবন নিষিদ্ধ তার দল লালমাটিয়া ক্লাব।
  • নারী ক্রিকেটারদের ম্যাচ ফি ৬০০ টাকা!
    ৭ কোটি ৬০ লাখ থেকে বেড়ে ১৩ কোটি ২০ লাখ ডলার- আট বছরের চক্রে আইসিসি থেকে বিপুল পরিমাণ অর্থ পেতে যাচ্ছে বিসিবি। দাবি করা হয়, বিপিএল আয়োজন দারুণ সফল। মাঠের ক্রিকেটে সাফল্যের সঙ্গে বাড়ছে স্পন্সরদের জোয়ার। ফুলে ফেঁপে উঠছে বিসিবির কোষাগার। অথচ মেয়েদের ম্যাচ ফি বলবে, দারিদ্রসীমার নিচে বসবাস করছে বিসিবি!
  • শাহরিয়ারের দাবি উড়িয়ে দিলেন নাজমুল
    পাকিস্তানের বাংলাদেশ সফর স্থগিত করা নিয়ে পিসিবি প্রধান শাহরিয়ার খানের দাবি উড়িয়ে দিয়েছেন নাজমুল হাসান। বিসিবি প্রধান জানিয়েছেন, আইসিসি সভায় সিরিজ স্থগিত হওয়া নিয়ে কারও সঙ্গেই কোনো কথা হয়নি তার।
  • পাকিস্তানকে এবার ছাড় দেবে না বিসিবি
    বাংলাদেশ সফর স্থগিত করার কথা গণমাধ্যমে বললেও আনুষ্ঠানিকভাবে এখনও বিসিবিকে কিছু জানায়নি পিসিবি। বিসিবির দাবি, আইসিসির ভবিষ্যত সফরসূচি (এফটিপি) অনুযায়ী এটি বাংলাদেশেরই সিরিজ। গতবার ছাড় দেওয়া হলেও এবার পাকিস্তানকে কোনোরকম ছাড় দেবে না বিসিবি।
  • ডিরেক্টর ও ক্লাবের ভয়ে আম্পায়াররা সন্ত্রস্ত থাকে: বিসিবি প্রধান
    ঢাকার ক্লাব ক্রিকেটে আম্পায়ারিং নিয়ে বরাবরের যে অভিযোগ, সেটি স্বীকার করে নিলেন বিসিবি প্রধান নাজমুল হাসান। বললেন, আম্পায়ার ও ম্যাচ রেফারিদের আরও শক্তিশালী করতে হবে।
  • জাতীয় দলের পৃষ্ঠপোষক স্বত্বের ভিত্তিমূল্য দ্বিগুণ
    জাতীয় ক্রিকেট দলের পৃষ্ঠপোষক স্বত্বের জন্য ভিত্তিমূল্য দ্বিগুণ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
  • বাড়ানো হলো ক্রিকেটারদের বেতন ও ম্যাচ ফি
    পারফরম্যান্সের গ্রাফ ঊর্ধ্বমুখী। কিন্তু ম্যাচ ফি থমকে ছিল এক জায়গায়। চুক্তিবদ্ধ ক্রিকেটারদের বেতনও অন্যান্য দলের তুলনায় ছিল বেশ বিব্রতকর। অবশেষে সেটি মোটামুটি ভদ্রস্থ পর্যায়ে এলো। ম্যাচ ফিও বাড়ল।
  • ভারত দুর্বল হলে আমরাও দুর্বল: বিসিবি প্রধান
    প্রস্তাবিত রাজস্ব কাঠামো নিয়ে আইসিসির সঙ্গে ভারতের টানাপোড়েন মিটিয়ে ফেলার তাগিদ জানিয়েছেন আইসিসি ওয়ার্কিং গ্রুপের সদস্য ও বিসিবি প্রধান নাজমুল হাসান। তার মতে, ভারত দুর্বল হওয়া মানে বাংলাদেশও দুর্বল হয়ে যাওয়া।
  • স্পিনার হান্টে জয়ী নাঈম
    প্রতিযোগিতা শুরু হওয়ার আগে কখনও ক্রিকেট বল হাতে নেননি। আয়োজন শেষে তার হাতেই সেরার ট্রফি। স্পিনার হান্টের সেরা হয়েছেন সিলেটের নাঈম আহমেদ।
  • মাঠ সঙ্কটে অনিশ্চিত মেয়েদের প্রিমিয়ার লিগ
    কেউ জিম, অনুশীলন করছেন নিজের মতো। কেউ অলস সময় কাটচ্ছেন বাড়িতে। অনেকে আছেন টানাপোড়েনে, বুঝে উঠতে পারছেন না ঠিক কি করা উচিত। আশা আর উৎকণ্ঠা নিয়ে অপেক্ষায় নারী ক্রিকেটারদের প্রায় সবাই। কবে শুরু হবে ঢাকা প্রিমিয়ার লিগ!
  • স্পিন হান্টে ১৮ লেগ স্পিনার, ৫ চায়নাম্যান
    দেশজুড়ে ক্রিকেট প্রতিভার ভাণ্ডার থেকে স্পিনারের খোঁজাখুঁজি প্রায় শেষ পর্যায়ে। বৃহস্পতিবার থেকেই শুরু হচ্ছে চূড়ান্ত পর্ব। ৫ দিনের যে পর্ব শেষে পাওয়া যাবে চূড়ান্ত বিজয়ী ১০ স্পিনার।
  • মুশফিকদের ফিজিও চন্দ্রমোহন
    বলা হয়েছিল, ঝামেলা মিটলেই শ্রীলঙ্কায় যাবেন ডিন কনওয়ে। কিন্তু সমস্যা মেটেনি, বরং গড়িয়েছে বিচ্ছেদে। ডিন কনওয়ের সঙ্গে চুক্তি বাতিল করেছে বিসিবি। বিকল্প একজনকে পেয়েও গেছে বিসিবি। আপাতত দায়িত্ব দেওয়া হয়েছে পেয়েছেন থিহান চন্দ্রমোহনকে।
  • নিষিদ্ধ হতে পারেন সানি
    আরাফাত সানি আদালাতে দোষী প্রমাণিত হলে তাকে ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি নাজুমল হাসান।
  • আবার প্রশ্নবিদ্ধ সানির বোলিং অ্যাকশন
    বোলিং অ্যাকশন শুধরে আন্তর্জাতিক ক্রিকেটে বল করার সনদ পেয়েছেন। তবে আবারও সংশয়ের জালে আরাফাত সানির বোলিং অ্যাকশন। বিপিএলে প্রশ্নবিদ্ধ বোলিং অ্যাকশনের দায়ে অভিযুক্ত হয়েছেন এই বাঁহাতি স্পিনার। প্রশ্নবিদ্ধ হয়েছে ক্যারিবিয়ান পেসার কেভন কুপারের বোলিং অ্যাকশনও।
  • সাব্বির, আল আমিনের শাস্তি অন্যদের জন্য ‘সতর্কবার্তা’
    সাব্বির রহমান ও আল আমিন হোসেনের শাস্তিকে ক্রিকেটারদের জন্য সতর্কবার্তা হিসেবে দেখছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার পরিচালক ইসমাইল হায়দার মল্লিক আশা করছেন, বড় অঙ্কের এই আর্থিক জরিমানা থেকে শিক্ষা নেবেন অন্য ক্রিকেটাররা।
  • নিরাপত্তা সমন্বয়কের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে বিসিবি
    ফতুল্লায় গত ৪ অক্টোবর সফরকারী ইংল্যান্ড ও বিসিবি একাদশের মধ্যকার একদিনের প্রস্তুতি ম্যাচের সময় ইংরেজি দৈনিক নিউ এজ-এর সংবাদকর্মীকে লাঞ্ছিত করার ঘটনায় নিরাপত্তা সমন্বয়ক মোহাম্মদ আলীর বিরুদ্ধে অবশেষে ব্যবস্থা নিচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।
  • আগামী তিন বছর দুই চ্যানেলে বিপিএল
    বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) আগামী তিনটি আসরের খেলা দেখাবে দুটি বেসরকারী টেলিভিশন চ্যানেল মাছরাঙা ও গাজী টিভি।
  • ক্রিকেটারদের বাণিজ্যিক চুক্তির নীতিমালা করছে বিসিবি
    জাতীয় দলের ক্রিকেটার সাব্বির রহমানের একটি বিজ্ঞাপন নিয়ে সমালোচনার ঝড় বয়ে যাওয়ার পর এ ব্যাপারে কঠোর হচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ক্রিকেটারদের বাণিজ্যিক চুক্তির নীতিমালা তৈরির কাজ করছে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।
  • বাস্তবায়ন হয়নি বিসিবি প্রধানের আশ্বাস
    গলায় ঝুলছে বিপিএলের কার্ড। প্রেস কনফারেন্স থেকে শুরু করে মাঠের ভেতর-বাহির, সব জায়গায় দেখা যাচ্ছে মোহাম্মদ আলীর পদচারণা। অথচ বিসিবি প্রধান আশ্বাস দিয়েছিলেন, বিসিবির এই নিরাপত্তা সমন্বয়ককে ইংল্যান্ড সিরিজ শেষে দেখা যাবে না আর কোনো দায়িত্বে!
  • স্টেডিয়ামে দর্শকদের জন্য বাড়বে ‘চেক পয়েন্ট’
    আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে আসছে সিরিজে স্টেডিয়ামে দর্শকদের ঢোকার ক্ষেত্রে নিরাপত্তা ব্যবস্থা আরও কড়া হবে। স্টেডিয়ামের সীমানার বাইরেও দর্শকদের পার হতে হবে ‘চেক পয়েন্ট’।
  • ২৫ সেপ্টেম্বর শুরু জাতীয় ক্রিকেট লিগ
    আভাস মিলেছিল আগেই এবার আনুষ্ঠানিকভাবে জানা গেল, পিছিয়ে গেছে মৌসুম শুরুর টুর্নামেন্ট বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল)। ২৫ সেপ্টেম্বর থেকে মাঠে গড়াচ্ছে প্রথম শ্রেণির ক্রিকেটের আরেক প্রতিযোগিতা জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল)।
  • পছন্দসই স্পিন কোচ পাচ্ছে না বিসিবি
    নিজেদের পছন্দমতো স্পিন বোলিং কোচ পাচ্ছে না বিসিবি। ইংল্যান্ড সিরিজের আগে তাই বিশেষজ্ঞ পরামর্শ পাচ্ছেন না জাতীয় দলের স্পিনাররা। বিসিবি সভাপতির আশা, নিউ জিল্যান্ড সিরিজের আগেই আনা যাবে ভালো মানের কোচ।
  • বরখাস্ত সহকারী কোচ কালপাগে
    বেধে দেওয়া সময়ের মধ্যে কাজে যোগ না দেওয়ায় কোচ রুয়ান কালপাগেকে বরখাস্ত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বিসিবির গণমাধ্যম ও যোগযোগ কমিটির প্রধান জালাল ইউনুস জানিয়েছেন, বিসিবির চিঠির কোনো উত্তরও মেলেনি জাতীয় দলের সহকারী কোচের কাছ থেকে।
  • অনূর্ধ্ব বিশ্বকাপের নিরাপত্তা বিবেচনায় আছে ইংল্যান্ডের
    নিরাপত্তা নিয়ে কিছুটা শঙ্কা থাকলেও কোনো ঝামেলা ছাড়াই এশিয়া কাপ টি-টোয়েন্টি ও অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের মতো দুটি গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট সফলভাবে আয়োজন করেছিল বাংলাদেশ। তরুণদের বিশ্বকাপে অংশ নেওয়া ইংল্যান্ড সেই আসর বাংলাদেশের সফলভাবে আয়োজনের বিষয়টি বিবেচনায় রেখেছে।
  • কালপাগের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বিসিবি
    বেধে দেওয়া সময়ের মধ্যে কাজে যোগ না দেওয়ায় সহকারী কোচ রুয়ান কালপাগের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
  • শের-ই-বাংলায় অনুশীলনের অনুমতির অপেক্ষায় আশরাফুল
    নিষিদ্ধ থাকায় এত দিন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কোনো ফ্যাসিলিটিজ ব্যবহার করতে পারেননি মোহাম্মদ আশরাফুল। এত দিন একা একাই অনুশীলন করতে হয়েছে তাকে। নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর এবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলন করতে উন্মুখ হয়ে আছেন তিনি।
  • ইংল্যান্ডকে নিরাপত্তা দেওয়া অপেক্ষাকৃত সহজ: বিসিবি
    অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে স্বাগতিকসহ ১৬টি দলকে যথাযথ নিরাপত্তা দিয়েছিল বাংলাদেশ। বিসিবির গণমাধ্যম ও যোগাযোগ কমিটির প্রধান জালাল ইউনুস মনে করছেন, সে তুলনায় শুধু ইংল্যান্ডকে নিরাপত্তা দেওয়ার কাজটা অনেক সহজ হবে। 
  • তাসকিনের সঙ্গেই হতে পারে আরাফাতের পরীক্ষা
    তাসকিনের আহমেদের সঙ্গেই আরাফাত সানি বোলিং অ্যাকশন সংশোধনের পরীক্ষা দিতে পারেন বলে জানিয়েছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান।
  • আশরাফুলের ভাগ্য নির্বাচক, ফ্র্যাঞ্চাইজির হাতে
    সেপ্টেম্বরে বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) খেলতে দেখা যেতে পারে নিষেধাজ্ঞা থেকে ফেরা মোহাম্মদ আশরাফুলকে। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানিয়েছেন, প্রথম শ্রেণির এই লিগে বাংলাদেশের সাবেক অধিনায়কের খেলা নির্ভর করবে নির্বাচক ও ফ্র্যাঞ্চাইজির উপর।
  • আশরাফুলকে নিয়ে আইসিসির দিকে তাকিয়ে বিসিবি
    বিপিএলে ফিক্সিংয়ের দায়ে নিষিদ্ধ ক্রিকেটার মোহাম্মদ আশরাফুলের নিষেধাজ্ঞা শেষ হচ্ছে শনিবার। তবে ফেরার পর সব ধরনের ক্রিকেটে তার খেলা নিয়ে এখনও ধোঁয়াশায় বিসিবি। বোর্ড বিস্তারিত জানতে চেয়েছে আইসিসির কাছে।
  • আগামী সপ্তাহে আসছে ইংল্যান্ডের নিরাপত্তা দল
    ইংল্যান্ড ক্রিকেট দলের বাংলাদেশ সফরের আগে নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখতে আগামী সপ্তাহে আসছে ইংল্যান্ডের নিরাপত্তা দল। বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, আগামী ১৭ ও ১৮ অগাস্ট সব বিষয় খতিয়ে দেখবে দলটির সদস্যরা।
  • বিসিবি সভাপতির আচরণের প্রতিবাদ ক্রীড়া সাংবাদিকদের ৩ সংগঠনের
    বিসিবি প্রধানের প্রেস ব্রিফিংয়ে চারটি সংবাদমাধ্যমকে প্রবেশে বাধা দেওয়া এবং তার বক্তব্যে উদ্বেগ, নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ক্রীড়া সাংবাদিকদের তিনটি সংগঠন।
  • ‘জিনিয়াস’ এবাদত থাকতে চান ক্রিকেটের সংস্পর্শে
    ফাস্ট বোলিং হান্টে সেরা হওয়া জুগিয়েছে স্বপ্ন দেখার সাহস। আকিব জাভেদের উচ্ছ্বসিত প্রশংসা পেয়ে বেড়ে যাচ্ছে এবাদত হোসেন চৌধুরির স্বপ্নের সীমানা। তবে বাস্তবতার সঙ্গে লড়াই করে ক্রিকেটের সংস্পর্শে থাকতে চান গতির ঝড় তোলা এই পেসার।
  • এইচপিতে আসছেন ভেঙ্কটপতি রাজু
    সোহাগ গাজী, সানজামুল ইসলামদের কোচ হয়ে আসছেন ভেঙ্কটপতি রাজু। হাই পারফরম্যান্স ইউনিটে (এইচপি) স্পিনারদের সঙ্গে কাজ করবেন ভারতের সাবেক এই বাঁহাতি স্পিনার।  
  • ভারতে বাংলাদেশের টেস্ট সূচিতে বিসিবির স্বস্তি
    ভারতে বাংলাদেশের টেস্টের সূচি পেয়ে খুশি বিসিবি সভাপতি নাজমুল হাসান। বিসিসিআইয়ের এই ঘোষণা বড় স্বস্তি হয়ে এসেছে বোর্ডের জন্য।
  • অগাস্টের শেষ সপ্তাহে আসছেন নতুন বোলিং কোচ
    নতুন বোলিং কোচ আসছে বাংলাদেশের। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) অগাস্টের শেষ সপ্তাহে ঘোষণা করবে নতুন কোচের নাম। 
  • অস্ট্রেলিয়ায় পাঠানো হতে পারে মুস্তাফিজকে
    যত দ্রুত সম্ভব মুস্তাফিজুর রহমানের অস্ত্রোপচারের ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বিসিবি প্রধান নাজমুল হাসান জানিয়েছেন, ইংল্যান্ডে দ্রুত অস্ত্রোপচার সম্ভব না হলে মুস্তাফিজকে অস্ট্রেলিয়ায় পাঠাবে বিসিবি।
  • বিসিবি প্রধানের ব্রিফিংয়ে চার সংবাদমাধ্যমকে প্রবেশে বাধা
    বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসানের ব্রিফিংয়ের সময় ঢুকতে বাধা দেওয়া হয়েছে চারটি সংবাদমাধ্যমের কর্মীকে। পরে ভেতরের অন্য সাংবাদিকরা প্রশ্ন তুললে তাদের ঢুকতে দেওয়া হয়। বিসিবি প্রধান জানান, সংবাদকর্মীদের আমন্ত্রণের ক্ষেত্রে আপাতত ‘সিলেক্টিভ’ হবে বিসিবি। পরে আবার তিনি দাবি করেন, যোগাযোগের ঘাটতি থাকতে পারে।
  • পাওনা আদায়ে বিসিবির দ্বারস্থ শাহরিয়ার-নাফিসরা
    পুরো টাকা দেওয়ার শেষ সময় চলে এসেছে। অথচ ব্রাদার্স ইউনিয়নের ক্রিকেটাররা পেয়েছেন কেবল পারিশ্রমিকের প্রথম অংশ! পাওনা চেয়ে ক্লাব কর্তাদের কাছে বারবার প্রত্যাখ্যাত হয়ে ক্লাবটির ক্রিকেটাররা সহায়তা চেয়েছেন বিসিবির।
  • সব লিগে মুস্তাফিজকে খেলতে দেবে না বিসিবি
    মুস্তাফিজুর রহমানের ওপর বাড়তি চাপ নিয়ে বরাবরই সতর্ক বিসিবি। সাম্প্রতিকতম চোটের পর বিষয়টি আরও গুরুত্ব দিয়ে দেখছে বোর্ড। বিশ্ব জুড়ে নানা ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার প্রস্তাব থাকলেও সব জায়গায় তাকে পাঠানো হবে না।
  • এইচপি ব্যাটিং স্কোয়াডে নাঈম-মার্শাল-শামসুর-ইমতিয়াজ
    প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন হাসতে হাসতে বললেন, “সম্ভব সবাইকে আমরা রেখেছি। সবাইকে নিয়ে গড়া দল!” দলটি আসলে অনেকটা এরকমই। হাই পারফরম্যান্স (এইচপি) স্পেশালাইজড স্কোয়াডে জায়গা পেয়েছেন ঘরোয়া ক্রিকেটের শীর্ষ পর্যায়ে খেলা প্রায় সবাই। চার বিভাগে সব মিলিয়ে ৫৫ জন!
  • ইংল্যান্ড বলেই আশাবাদী মাশরাফি
    সকাল সোয়া ৭টার দিকে সবার আগে স্টেডিয়াম প্রাঙ্গণে ঢুকলেন লিটন কুমার দাস। খানিক পর এনামুল হক। একটু পর একটি স্কুটিতে চেপে এলেন আরাফাত সানি। মজা করে পেছনে চাপাচাপি করে বসলেন মোসাদ্দেক হোসেন ও জুবায়ের হোসেন। আস্তে আস্তে এলেন বাকিরাও। চলল করমর্দন, কোলাকুলি, কুশলাদি বিনিময়। শুরু হলো ইংল্যান্ড সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দলের কন্ডিশনিং ক্যাম্প।
  • সিনিয়র ক্রিকেটারদের দায়িত্ব দেখছেন অধিনায়ক
    কন্ডিশনিং ক্যাম্প, কিন্তু নেই কন্ডিশনিং কোচ। জাতীয় দলের ক্যাম্প, কিন্তু নেই জাতীয় কোচদের কেউ। এই বাস্তবতা নিয়েই বুধবার সকালে শুরু হলো ইংল্যান্ড সিরিজের প্রাথমিক দলের প্রস্তুতি। জাতীয় কোচদের অনুপস্থিতিতে দলের সিনিয়র ক্রিকেটারদের দায়িত্ব নেওয়ার তাগিদ দিয়েছেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।
  • শুক্রবার শুরু ক্রিকেট উৎসব
    শুক্রবার থেকে দেশব্যাপী শুরু হচ্ছে অনূর্ধ্ব-১২ ক্রিকেট উৎসব। জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) সহায়তায় এই উৎসবের আয়োজক বাংলাদেশ ক্রিকেট বোর্ড।
  • ইংল্যান্ডের বিপক্ষে নিরপেক্ষ ভেন্যুকে বিসিবির ‘না’
    ইংল্যান্ডের বিপক্ষে নিরপেক্ষ ভেন্যুতে খেলার সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী।
  • অতীতের সফল আয়োজন থেকে ভরসা পাচ্ছে বিসিবি
    চ্যালেঞ্জের মুখেও বড় বড় টুর্নামেন্ট, সিরিজ সফলভাবে আয়োজনের নজির আছে বাংলাদেশের। বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী মনে করেন, বাংলাদেশ সফরের ক্ষেত্রে যে কোনো বোর্ড বিষয়গুলো বিবেচনা করবে।   
  • টেস্টে দ্বি-স্তরের বিরুদ্ধে শ্রীলঙ্কাও
    টেস্টে দ্বি-স্তর ব্যবস্থার বিরুদ্ধে বাংলাদেশ একা নয়। সঙ্গে তারা পাচ্ছে শ্রীলঙ্কাকেও।
  • প্যারিসের ঘটনা থেকে ভরসা পাচ্ছে বিসিবি
    গত নভেম্বরে প্যারিসে সন্ত্রাসী হামলার পরও এবারের ইউরো হচ্ছে ফ্রান্সে। সেটি থেকেই ভরসা পাচ্ছে বিসিবি। ইংল্যান্ড ক্রিকেট দলের বাংলাদেশ সফর নিয়ে আশাবাদী বিসিবি প্রধান নাজমুল হাসান, আশ্বাস দিচ্ছেন সর্বোচ্চ নিরাপত্তার।
  • ইংল্যান্ড সিরিজের প্রাথমিক দলে রকিবুল, শাহরিয়ার, শুভ
    ভালো খেলে যাওয়ার পুরস্কার পেয়েছেন রকিবুল হাসান, শাহরিয়ার নাফীস, সোহরাওয়ার্দী শুভ। লম্বা সময় ধরে জাতীয় দলের বাইরে থাকা এই তিন অভিজ্ঞ ক্রিকেটার আছেন ইংল্যান্ড সিরিজের জন্য ঘোষিত ৩০ সদস্যের প্রাথমিক দলে।
  • ঢাকা লিগেও প্রশ্নবিদ্ধ সানি-সঞ্জিতের অ্যাকশন
    বোলিং অ্যাকশন নিয়ে নিবিড়ভাবে কাজ করার জন্য ঢাকা প্রিমিয়ার লিগের শুরুর দিকে খেলেননি আরাফাত সানি। শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের হয়ে খেলেছেন ১১ ম্যাচের মাত্র চারটিতে। এর মধ্যেই প্রশ্নবিদ্ধ হয়েছে তার বোলিং অ্যাকশন।
  • টেস্টে দ্বি-স্তরের বিপক্ষে বাংলাদেশ
    টেস্ট ক্রিকেটকে দুই স্তরে নিয়ে যাওয়া নিয়ে আইসিসির ভাবনা সমর্থন করে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিশ্ব ক্রিকেটের সাম্প্রতিক সময়ের সবচেয়ে আলোচিত এই ইস্যুতে বোর্ডের অবস্থান জানিয়েছেন সহ-সভাপতি মাহবুবুল আনাম।