• চতুর্থ মেয়াদে নাজমুলের তিনটি ‘টপ প্রায়োরিটি’
    প্রায় ৯ বছর বিসিবি সভাপতির দায়িত্ব পালন করার পর নাজমুল হাসান অনুভব করছেন, অনেক কাজ করার এখনও বাকি। চতুর্থ মেয়াদে বোর্ড প্রধানের দায়িত্ব নেওয়ার পর তিনি বলছেন, সামনের সময়টুকুই সবচেয়ে চ্যালেঞ্জিং। নতুন মেয়াদে এগিয়ে যাওয়ার পথে অগ্রাধিকার ভিত্তিতে কাজের তিনটি ক্ষেত্রও ঠিক করে ফেলেছেন তিনি।
  • ভোট ‘না চেয়েও’ সর্বোচ্চ ভোট নাজমুল হাসানের
    এবারের বিসিবি নির্বাচনে যৌথভাবে সর্বোচ্চ ভোট পেয়ে বোর্ড পরিচালক নির্বাচিত হয়েছেন নাজমুল হাসান। তবে তার দাবি, ভোটের লড়াইয়ে নামলেও কোনো ভোটারের কাছে তিনি ভোট চাননি।
  • আবারও বিসিবি সভাপতি নাজমুল হাসান
    অনিশ্চয়তা, উত্তেজনা কিংবা সংশয়, কিছুই বলতে গেলে ছিল না। অপেক্ষা ছিল স্রেফ আনুষ্ঠানিকতার। সেটিও হয়ে গেল দ্রুতই। পুরনো দায়িত্ব নতুন করে পেলেন নাজমুল হাসান। আরও একবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নির্বাচিত হলেন তিনি।
  • ৫৭ ভোটের ৫৩টি পেয়ে বোর্ড পরিচালক নাজমুল হাসান
    নাজমুল হাসানের জন্য নির্বাচন একরকম ছিল বলা যায় আনুষ্ঠানিকতা। কৌতূহল খানিকটা ছিল তার ভোট সংখ্যা নিয়ে। যথেষ্ট দাপটের প্রতিফলন সেখানেও। আবাহনী লিমিটেডের কাউন্সিলর ক্যাটাগরি-২ থেকে ৫৭ ভোটের ৫৩টি পেয়ে বিসিবি পরিচালক নির্বাচিত হন তিনি।
  • ক্রিকেট বোর্ডের পরিচালক হচ্ছেন কারা?
    জাতীয় নির্বাচনের চেয়েও বিসিবির পরিচালনা পর্ষদের নির্বাচন বেশি কঠিন মনে হচ্ছে নাজমুল হাসানের জন্য। যদিও অতি নাটকীয় কিছু না হলে তার আবার বিসিবি প্রধানের পদে ফেরা সময়ের ব্যাপার মাত্র। তারপরও ৫৭ জন ভোটার ১৬ জন প্রার্থীর মধ্য থেকে ১২ জনকে বেছে নিবেন বলে একটু হলেও স্নায়ু চাপ টের পাচ্ছেন তিনি।
  • বিসিবি নির্বাচনের ৩ দিন আগে সরে গেলেন খালিদ
    মনোনয়নপত্র প্রত্যাহারের সময় শেষ হওয়ার পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন খালিদ হোসেন। ব্যক্তিগত কারণে এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন তিনি।
  • বিসিবির ১৬ পদে নির্বাচন
    যাচাই-বাছাইয়ে বাতিল হয়নি কারো মনোনয়নপত্র। শেষ দিনে নিজে থেকে সরে দাঁড়িয়েছেন কেবল একজন-শওকত আজিজ রাসেল। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ১৬ পরিচালক পদে তাই নির্বাচন হতে যাচ্ছে।
  • বিসিবি নির্বাচন ৬ অক্টোবর
    বিসিবির পরিচালনা পরিষদ নির্বাচন ২০২১-এর তফসিল ঘোষণা করা হয়েছে। আগামী ৬ অক্টোবর মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বিসিবির বোর্ড রুমে অনুষ্টিত হবে নির্বাচন। সেদিনই প্রাথমিক ফল প্রকাশের পর চূড়ান্ত ফল প্রকাশ করা হবে ৭ অক্টোবর।
  • ‘আমি মারা যাওয়ার আগ পর্যন্ত এই পদ কেউ নিতে চাইবে না’
    বিসিবি সভাপতির দায়িত্বে সামনে নতুন কাউকে দেখতে চান এখনকার সভাপতি নাজমুল হাসান। তবে তার নিজের কাছেই মনে হচ্ছে, তিনি বেঁচে থাকতে অন্য কেউ এই পদ নিতে আগ্রহী হবেন না। টানা দুইবারের সভাপতি তাই উন্মুক্ত আহবান জানালেন নতুন কাউকে দায়িত্ব নিতে এগিয়ে আসতে।
  • সাকিবের কথায় বিশ্বকাপ নিয়ে ভরসা পাচ্ছেন বিসিবি সভাপতি
    টি-টোয়েন্টি বিশ্বকাপে কখনোই খুব ভালো কিছু করতে পারেনি বাংলাদেশ। তবে এবারের আসরে দল ভালো করবে বলে মনে করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। তাকে সেই বিশ্বাস জুগিয়েছেন সাকিব আল হাসান।
  • বিসিবির এফডিআর ৯০০ কোটি টাকার: বিসিবি সভাপতি
    বিসিবির স্থায়ী তহবিল নিয়ে গত কয়েক বছরে নানা সময়ই বিসিবি কর্তাদের কাছ থেকে কখনও ৫০০ কোটি টাকা, কখনও ৬০০ কোটি টাকার কথা শোনা গেছে। এবার বিসিবি সভাপতি নাজমুল হাসান শোনালেন নতুন অঙ্ক। বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্তা সংস্থার প্রধান হিসেবে দ্বিতীয় মেয়াদের শেষ প্রান্তে এসে তিনি জানালেন, বিসিবির কোষাগারে এখন আছে প্রায় ৯০০ কোটি টাকার মতো।
  • মাহমুদউল্লাহর টেস্ট অবসর নিয়ে রহস্য কাটছেই না
    টেস্ট ক্রিকেট থেকে মাহমুদউল্লাহর অবসর এখন যেন পরিণত হয়েছে রহস্যময় এক অধ্যায়ে, যেটির জট খুলছে না কোনোভাবেই। এটি নিয়ে ধোঁয়াশা আরও গাঢ় হয়েছে বিসিবি সভাপতি নাজমুল হাসানের নতুন বক্তব্যের পর। তিনি বলছেন, মাহমুদউল্লাহর টেস্ট অবসরের ব্যাপারটি এখনও ‘পেন্ডিং’ আছে।
  • তিন সংস্করণেই বিসিবির চুক্তিতে তাসকিন-শরিফুল
    আগের বছরের চুক্তিতে কোনো সংস্করণেই ছিলেন না তাসকিন আহমেদ। শরিফুল ইসলাম কখনোই ছিলেন না কোনো সংস্করণে। এবার দুজনই জায়গা পেয়েছেন বিসিবির তিন সংস্করণের কেন্দ্রীয় চুক্তিতে।
  • বিশ্বকাপ দলে ছিল তামিম: বিসিবি সভাপতি
    নির্বাচকদের গড়া বিশ্বকাপ দলে তামিম ইকবালের নাম ছিল, নিশ্চিত করলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। বিশ্বকাপের মতো কাঙ্ক্ষিত আসর থেকে নিজেকে সরিয়ে নেওয়া অনেক সাহসী সিদ্ধান্ত বলেও মনে করেন বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্তা সংস্থার প্রধান।
  • ডাক্তার আমাকে বলেছে ক্রিকেট থেকে দূরে থাকতে: বিসিবি সভাপতি
    বাংলাদেশ কোনো ম্যাচ হারলে তার মেজাজ খারাপ হয়ে যায়, বললেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। পরিবারের সদস্যরাও তখন তার সামনে পড়তে চান না। শারীরিক ও মানসিক ধকল কমাতে চিকিৎসকরা তাকে ক্রিকেট থেকে যত দ্রুত সম্ভব দূরে সরে যাওয়ার পরামর্শ দিয়েছেন বলেও জানালেন বিসিবি প্রধান।
  • চার বছর পর বিসিবির এজিএম
    বিসিবির গঠনতন্ত্র অনুযায়ী প্রতি বছর হওয়ার কথা বার্ষিক সাধারণ সভা (এজিএম)। কিন্তু বার্ষিক সভা প্রতি বছর না করাই হয়ে গেছে নিয়ম। এবারই যেমন, বিসিবির এজিএম হতে যাচ্ছে চার বছর পর।
  • এক বছর ‘বাড়তে পারে’ ডমিঙ্গোর মেয়াদ
    রাসেল ডমিঙ্গোর নড়বড়ে জায়গা কিছুটা থিতু হয়েছে বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্সে। প্রধান কোচ হিসেবে তার দায়িত্বের মেয়াদ তাই বাড়ানোর কথা ভাবছে বিসিবি। আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত তাকে দেখা যেতে পারে বাংলাদেশের কোচের দায়িত্বে।
  • ‘উইন্ডিজ-শ্রীলঙ্কার চেয়ে এগিয়ে বাংলাদেশ’
    একটা সময়ে জিম্বাবুয়ের সঙ্গে ছিল বাংলাদেশের প্রতিদ্বন্দ্বিতা। সেই পর্ব পেরিয়ে বাংলাদেশ এখন নিয়মিতই হারায় ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কাকে। এই দুই দলের চেয়ে নিজেদের এগিয়ে রাখছেন নাজমুল হাসান। দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষেও বাংলাদেশের সম্ভাবনা বেশি দেখেন বিসিবি প্রধান।
  • একসঙ্গে ভিন্ন দুটি দল হতে পারে বাংলাদেশেরও
    জৈব-সুরক্ষা বলয়ের জীবন বদলে দিয়েছে ক্রিকেটে অনেক বাস্তবতা। লম্বা সময় বলয়ে থেকে খেলার মানসিক ধকল এখন ক্রিকেট বিশ্বজুড়েই তুমুল আলোচিত। অন্য অনেক বোর্ডের মতো বিসিবিও ক্রিকেটারদের বিশ্রাম দিয়ে ঘুরিয়ে-ফিরিয়ে খেলানোর কথা ভাবছে। খুব সহসাই অবশ্য নয়। বিসিবি প্রধান নাজমুল হাসান জানালেন, টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ‘রোটেশন পলিসি’ চালু করবেন তারা।
  • ‘এমন না আবাহনী অটো জিতে গেছে’
    ঢাকা প্রিমিয়ার লিগে ট্রফি ধরে রেখে শিরোপা জয়ের হ্যাটট্রিক করেছে আবাহনী লিমিটেড। কিন্তু তারাই যোগ্য বিজয়ী তো? প্রশ্নটি উঠছে লিগ জুড়ে নানা বিতর্কের কারণেই। যেসবের অনেকগুলোতেই জড়িয়ে আবাহনীর নাম। তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান বললেন, আবাহনীকে জয়ের জন্য অনেক লড়াই করতে হয়েছে।
  • ‘বাংলাদেশ টাইগার্স মূলত ডেভেলপমেন্ট প্রোগ্রাম, দেশের ক্রিকেটকে এগিয়ে নেবে’
    বাংলাদেশ ক্রিকেটের সাম্প্রতিক আলোচিত বিষয় ‘বাংলাদেশ টাইগার্স।’ গত মঙ্গলবার বোর্ড সভা শেষে এই নামে একটি ছায়া জাতীয় দল গঠনের কথা জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান। দায়িত্ব দেওয়া হয় বোর্ড পরিচালক কাজী ইনাম আহমেদ ও খালেদ মাহমুদকে। তবে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে দেওয়া একান্ত সাক্ষাৎকারে কাজী ইনাম আহমেদ জানালেন, এটি মূলত হবে ডেভেলপমেন্ট প্রোগ্রাম। এই প্রোগ্রামে কাদের জায়গা হবে, কীভাবে কাজ করা হবে, কারা কাজ করবেন, সবকিছুর বিস্তারিত ধারণাও দিলেন এই বিসিবি পরিচালক।
  • আকরামের ‘অনুরোধে’ বাড়ছে ক্রিকেটারদের বেতন
    বছরের ৬ মাস পেরিয়ে যাচ্ছে, এখনও চূড়ান্ত হয়নি ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তি। ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানালেন, শিগগিরই শেষ হবে চুক্তির প্রক্রিয়া। তার অনুরোধের পর এবার ক্রিকেটারদের পারিশ্রমিক ১০ থেকে ২০ শতাংশ বাড়ছে বলেও নিশ্চিত করলেন এই বিসিবি পরিচালক।
  • জাতীয় দলের বাইরে সুযোগ-সুবিধা স্বল্প, মানছে বিসিবি
    জাতীয় দলের বাইরের ক্রিকেটারদের জন্য সুযোগ-সুবিধার স্বল্পতা আছে, ছায়া জাতীয় দল গঠনের ক্ষেত্রে সেটি বারবার উল্লেখ করছে বিসিবিই। ‘বাংলাদেশ টাইগার্স’ নাম পাওয়া এই ছায়া জাতীয় দলের দায়িত্ব পাওয়া বিসিবি পরিচালক কাজী ইনাম আহমেদ অবশ্য বলছেন, তারা অবকাঠামোর কিছু উন্নতি করেছেন। পাশাপাশি আরও উন্নতির অবকাশ তিনি দেখছেন।
  • ‘সাকিব কাণ্ডের নেপথ্যের ঘটনা তদন্ত কমিটি বের করবে’
    বিতর্কিত আচরণের জন্য শাস্তি পেয়েছেন সাকিব আল হাসান। তবে এতেই হয়তো এই ঘটনা শেষ নয়। রেশ থাকতে পারে আরও অনেক দিন। বিসিবি প্রধান নাজমুল হাসান জানালেন, পাঁচ সদস্যের তদন্ত কমিটি ওই ঘটনার নেপথ্যের কারণ বের করতে কাজ করছে।
  • চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের চেষ্টায় বিসিবি
    আইসিসির নতুন চক্রে কোনো বৈশ্বিক আসর আয়োজন কতটা কঠিন হবে, ভালোভাবেই বুঝতে পারছে বাংলাদেশ। তাই এককভাবে ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের আশা ছেড়ে দিয়েছেন বিসিবি প্রধান নাজমুল হাসান। তিনি জানিয়েছেন, আট দলের চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের চেষ্টা করবেন তারা। একই সঙ্গে যৌথভাবে বিশ্বকাপ আয়োজনের উদ্যোগ নেবেন।
  • ছায়া জাতীয় দলের ভাবনায় বিসিবি
    অনেক দিন ধরে অকার্যকর হয়ে আছে বাংলাদেশ ‘এ’ দল। জাতীয় দলে জায়গা হারানো খেলোয়াড়দের তাই যাওয়ার কোনো জায়গা নেই। অবশেষে তাদের জন্য জাতীয় দলের সমান্তরালে একটি দল গঠন করতে যাচ্ছে বিসিবি। যার আনুষ্ঠানিক নাম হবে ‘বাংলাদেশ টাইগার্স।’
  • তেড়ে যাওয়ার ঘটনায় পার পেলেন খালেদ মাহমুদ
    সাকিব আল হাসানের স্টাম্পে লাথি আর আছাড়ের দুটি ঘটনা নিয়ে চর্চা বেশি হয়েছে। এই দুই ঘটনায় শাস্তিও পেয়েছেন মোহামেডান অধিনায়ক। তবে পরস্পরের দিকে তেড়ে যাওয়ার ঘটনায় বেঁচে গেছেন বাঁহাতি এই অলরাউন্ডার, পার পেয়ে গেছেন আবাহনী কোচ খালেদ মাহমুদও।
  • বিসিবির এ কেমন আচরণ!
    সাকিব আল হাসানের শাস্তি পাওয়ার দিনে বিসিবির আচরণে খবর সংগ্রহ করতে গিয়ে ভোগান্তিতে পড়লেন ক্রীড়া সাংবাদিকরা।
  • সাকিব কাণ্ডের নেপথ্যের কারণ জানতে চান বিসিবি প্রধান
    ঘটনার পর অনেকটা সময় পেরিয়ে গেলেও সাকিব আল হাসানের বিতর্কিত আচরণের চর্চা থেমে নেই। মোহামেডান অধিনায়ক ঘটনার দিনই ‘মানবিক ভুলের’ জন্য চেয়েছেন ক্ষমা। এরই মধ্যে নিষেধাজ্ঞা ও জরিমানার শাস্তিও পেয়ে গেছেন বাঁহাতি এই অলরাউন্ডার। তবে এতেই সবকিছুর শেষ হয়ে যাচ্ছে না। ঘটনাটির সূত্র ধরে ঢাকা প্রিমিয়ার লিগের পুরো চিত্রটা জানতে চেয়েছেন নাজমুল হাসান।
  • বৈশ্বিক আসরের আয়োজক: বিডিং না হলেই লাভ দেখছে বিসিবি
    আইসিসি ভবিষ্যত সফরসূচির পরবর্তী চক্রে বৈশ্বিক টুর্নামেন্টগুলোর আয়োজক নির্ধারণে বিডিং প্রক্রিয়া না হলেই সুবিধা বেশি দেখছে বিসিবি। সেক্ষেত্রে আলোচনা ও কূটনীতির মাধ্যমে বড় কোনো টুর্নামেন্টের স্বাগতিক হওয়ার সম্ভাবনা বাড়বে, বলছেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি।
  • প্রিমিয়ার লিগে টি-টোয়েন্টিতেও স্পন্সর ওয়ালটন
    এক বছরের বেশি সময় পর মাঠে গড়াতে যাচ্ছে ঢাকা প্রিমিয়ার লিগ। আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ত সূচি ও আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের বিবেচনায় পাল্টে গেছে সংস্করণ। পাল্টায়নি স্পন্সর। টানা নবমবারের মতো প্রিমিয়ার লিগে স্পন্সর ওয়ালটন।
  • লিটনকে ওপেনিংয়ে চান না বিসিবি সভাপতি
    লিটন দাসের ব্যাটিং পজিশন নিয়ে টিম ম্যানেজমেন্টের সঙ্গে কথা বলবেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। তার মতে, টি-টোয়েন্টিতে ওপেনিংয়ে মানানসই হলেও অন্যান্য সংস্করণে লিটনের জায়গা হওয়া উচিত মিডল অর্ডারে।
  • বিশ্বকাপ পর্যন্ত ডমিঙ্গোর বিকল্প দেখছে না বিসিবি
    ফিসফাস-গুঞ্জন যা ছিল, তাতে বাংলাদেশ দলে রাসেল ডমিঙ্গোর শেষের আওয়াজ পাওয়া যাচ্ছিল। কিন্তু সেসবের আপাতত সমাপ্তি বলেই ধরে নেওয়া যায় এখন। মহামারীর কঠিন পরিস্থিতিতে একরকম যেন বাধ্য হয়েই তাকে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের কোচের দায়িত্বে রেখে দেওয়ার আভাস দিলেন বিসিবি প্রধান নাজমুল হাসান।
  • আক্রান্ত লঙ্কান ক্রিকেটার, সতর্কতা বাড়াবে বিসিবি
    জৈব-সুরক্ষা বলয়ের মধ্যে কারও কোভিড আক্রান্ত হওয়ার কারণ দেখেন না বিসিবি সভাপতি নাজমুল হোসেন। শ্রীলঙ্কান ক্রিকেটার শিরান ফার্নান্দোর কোভিড পজিটিভ হওয়াটা তার পূর্বের আক্রান্ত হওয়ার জের বলে মনে করেন বিসিবি সভাপতি। তারপরও সুরক্ষা বলয় নিয়ে বোর্ড আরও সতর্ক হবে বলে জানালেন তিনি।
  • কোয়ারেন্টিনে ছাড় পাচ্ছেন না সাকিব ও মুস্তাফিজ
    না, মহামারীর মধ্যে সাকিব আল হাসান বা মুস্তাফিজুর রহমানের জন্য শিথিল হবে না নিয়ম।
  • দেশে ফিরে ‘হোম’ কোয়ারেন্টিনে ক্রিকেটাররা
    প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের বাধ্যবাধকতায় শেষ পর্যন্ত যেতে হলো না বাংলাদেশ দলকে। শ্রীলঙ্কা থেকে ফেরা দলের সবাই তিন দিনের হোম কোয়ারেন্টিনে থেকেই পাবেন মুক্তি।
  • ক্রিকেটারদের কোয়ারেন্টিন : বিমানবন্দর কর্তৃপক্ষের দিকে তাকিয়ে বিসিবি
    শ্রীলঙ্কায় টেস্ট সিরিজ শেষে চার্টার্ড ফ্লাইটে মঙ্গলবার বিকেল চারটা নাগাদ ঢাকায় পা রাখার কথা বাংলাদেশ দলের। তবে ফেরার পর তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে নাকি হোম কোয়ারেন্টিন, সেটির সিদ্ধান্ত হয়নি এখনও। বিসিবি জানাচ্ছে, চূড়ান্ত সিদ্ধান্ত নেবে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ।
  • নির্মাণ স্কুল ক্রিকেটের কারিগর কে জেড ইসলাম আর নেই
    বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক সভাপতি কামাল জিয়াউল ইসলাম আর নেই। দেশের বয়সভিত্তিক ক্রিকেটের মূল কারিগর কে জেড ইসলাম নামেই বেশি পরিচিত ছিলেন।
  • চুক্তির বাইরে থাকা ক্রিকেটারদের জন্য বিসিবির সহায়তা
    করোনাভাইরাসের প্রার্দুভাবে প্রায় স্থবির দেশের ঘরোয়া ক্রিকেট। স্থগিত হয়ে আছে বিভিন্ন টুর্নামেন্ট। বেশিরভাগ ক্রিকেটারদের আয়ের পথ প্রায় বন্ধ। কঠিন এই সময়ে বোর্ডের চুক্তির বাইরে থাকা ক্রিকেটারদের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দিয়েছে দুই কোটি টাকা আর্থিক সাহায্যের ঘোষণা।
  • বাংলাদেশ দলের স্পন্সর দারাজ, বিসিবির স্বস্তি
    সিরিজভিত্তিক স্পন্সরশিপ থেকে বেরিয়ে অবশেষে লম্বা সময়ের জন্য স্পন্সর পেল বাংলাদেশ ক্রিকেট দল। নতুন স্পন্সর অনলাইন মার্কেটপ্লেস ‘দারাজ।’ ২০২৩ সালের নভেম্বর পর্যন্ত এই প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে বিসিবি।
  • বিসিবি প্রেসিডেন্ট বক্সে ক্রিকেটারদের উলঙ্গ করা হয়: মাশরাফি
    মাশরাফি বিন মুর্তজার বিদায় কি মাঠ থেকে হবে? দল থেকে তার বাদ পড়া ও বাদ পড়ার প্রক্রিয়া, তার অবসর না নেওয়া সংক্রান্ত বিতর্ক, বিসিবির ভূমিকা ও পেশাদারিত্বের সঙ্কট, সবকিছু নিয়েই মুখ খুললেন মাশরাফি। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়ক বিস্ফোরক সব মন্তব্য করলেন বাংলাদেশ ক্রিকেটের নানা বাস্তবতা নিয়ে। জবাব দিলেন তার বিরুদ্ধে থাকা কিছু অভিযোগ ও সমালোচনারও।
  • আলোচনার ঝড়ের মধ্যে দেশে ফিরছেন সাকিব
    আইপিএল খেলতে ভারতে যাওয়ার আগে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরছেন সাকিব আল হাসান। কয়েক দিন ধরে তুমুল আলোচনায় থাকা এই ক্রিকেটারের ঢাকায় পা রাখার কথা মঙ্গলবার ভোর রাতে।
  • এশিয়া একাদশ-বিশ্ব একাদশ ম্যাচের আশা ছাড়েনি বিসিবি
    মুজিব জন্মশতবর্ষের রাষ্ট্রীয় আয়োজনের মেয়াদ বেড়েছে আগেই। এশিয়া একাদশ ও অবশিষ্ট বিশ্ব একাদশের ক্রিকেট সিরিজের আশাও তাই শেষ হয়ে যায়নি বলে জানালেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। সুযোগ হলে সিরিজটি যত দ্রুত সম্ভব আয়োজন করতে চান তারা।
  • বিপিএলের জন্য বিসিবির ভাবনায় ‘দুটি উইন্ডো’
    বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পরবর্তী আসরের জন্য সম্ভাব্য দুটি সময় আছে বিসিবির ভাবনায়। তবে আগামী জানুয়ারির আগে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের এই আসর আয়োজন করা সম্ভব হবে না বলেই মনে করছেন বিসিবি পরিচালক ও বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক।
  • মুমতা হেনার দারুণ বোলিংয়ে ফাইনালে বাংলাদেশ নীল
    এবারের বাংলাদেশ গেমসে মেয়েদের ক্রিকেট হয়ে উঠেছে যেন উঠতি ক্রিকেটারদের মেলে ধরার মঞ্চ। প্রথম ম্যাচে ফারিহা তৃষ্ণার পর এবার বল হাতে চমক দেখালেন মুমতা হেনা হাসনাত। তার দুর্দান্ত বোলিংয়ে টানা দুই জয়ে ফাইনাল নিশ্চিত করল বাংলাদেশ নীল দল।
  • নীলের তৃষ্ণার ৬ উইকেটে বিধ্বস্ত লাল
    জাতীয় দলের খেলার অভিজ্ঞতা নেই, স্বীকৃত ক্রিকেটের স্বাদ বলতে কেবল বাংলাদেশ ইমার্জিং দলের হয়ে দেড় বছর আগে একটি ম্যাচ। বাংলাদেশের মেয়েদের ক্রিকেটে খুব পরিচিত নাম নন ফারিহা তৃষ্ণা। সেই তিনিই বিধ্বংসী বোলিংয়ে রাঙালেন বাংলাদেশ গেমসের প্রথম দিন।
  • নতুন অর্জনের আশায় মহামারীকালে প্রথম সফরে বাংলাদেশ
    সফরের আগে ক্যাম্প বা অনুশীলন নেই। প্রথাগত মিডিয়া সেশনও নেই। বিদায় বেলায় বিমানবন্দরে ক্রিকেটারদের কাছাকাছি যাওয়াও কঠিন সংবাদকর্মীদের। সবই মহমারীকালিন বাস্তবতা। গত কয়েক মাসে এরকম অনেক কিছুর সঙ্গেই পরিচয় হয়েছে বাংলাদেশ ক্রিকেটের। অপেক্ষা এবার নতুন অভিজ্ঞতার, মহামারীকালে প্রথম সফর! সেই সফর এমন দেশে, দ্বিপাক্ষিক লড়াইয়ে যেখানে কখনোই জয়ের স্বাদ পায়নি বাংলাদেশ।
  • মুস্তাফিজের আইপিএল খেলার সিদ্ধান্ত তার ওপরই
    টেস্ট বাদ দিয়ে সাকিব আল হাসানের আইপিএল খেলার সিদ্ধান্ত নিয়ে দেশের ক্রিকেটে চলছে তোলপাড়। মুস্তাফিজুর রহমানের সিদ্ধান্ত এখনও চূড়ান্ত কিছু জানা যায়নি। আইপিএলে খেলা নিয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসানের সঙ্গে সোমবার কথা বলেন এই পেসার। সিদ্ধান্ত তার ওপরই ছেড়ে দিয়েছেন নাজমুল।
  • সাকিবের ঘটনায় শিক্ষা নিয়ে সামনের চুক্তি সাজাবে বিসিবি
    ক্রিকেটারদের কাছে ভবিষ্যতে আর কোনোভাবে জিম্মি হতে চায় না বিসিবি। টেস্ট বাদ দিয়ে সাকিব আল হাসানের আইপিএল খেলতে চাওয়ার উদাহরণকে ভাবনায় রেখেই এবার বোর্ডের কেন্দ্রীয় চুক্তির শর্তাবলী তৈরি করা হবে। চুক্তির বাইরে যাওয়ার কোনো সুযোগ থাকবে না ক্রিকেটারদের।
  • সাকিব ছুটি চাওয়ায় ‘মন খারাপ’ বিসিবি সভাপতির
    বাংলাদেশ ক্রিকেটের দুঃসময়ে সাকিব আল হাসান আইপিএল খেলার জন্য ছুটি চাওয়ায় খারাপ লেগেছে বিসিবি সভাপতি নাজমুল হাসানের। তার ধারণা ছিল, দল একের পর এক ম্যাচে হারার পর পরবর্তী সিরিজে জয়ের জন্য ‘উঠেপড়ে’ লাগবেন সাকিবসহ দলের সবাই।
  • শ্রীলঙ্কায় এক ভেন্যুতে বাংলাদেশের দুই টেস্ট
    দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে এপ্রিলের মাঝামাঝি শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ। দুটি ম্যাচ হবে একই মাঠে। গত মাসে শ্রীলঙ্কা সফর করে আসা ইংল্যান্ড দলকে যে কোয়ারেন্টিন বিধি মানতে হয়েছে, বাংলাদেশের ক্ষেত্রেও প্রযোজ্য হবে একই নিয়ম।
  • দলের কৌশল ভুল, আগেই জানতেন বিসিবি সভাপতি
    টেস্টে যে ভুল পরিকল্পনা ও কৌশল নিয়ে খেলছে বাংলাদেশ দল, তা আগে থেকেই জানতেন বলে দাবি করলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। দলের ওপর কিছু চাপিয়ে দিতে চাননি বলে এতদিন আপত্তি করেননি তিনি। বিসিবি প্রধান এখন বের করার চেষ্টা করছেন কৌশল ও পরিকল্পনার সমস্যা কোথায়। তার চোখে সমাধানও খুব সহজ। কয়েক মাসের মধ্যে সব ঠিক হয়ে যাবে বলে বিশ্বাস তার।
  • তিন সিনিয়র ক্রিকেটার ও পরিচালকদের সঙ্গে বিসিবি প্রধানের বৈঠক
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে বিপর্যয়ের পর বেশ তৎপরতা দেখা যাচ্ছে বিসিবির। এই সিরিজে বাজে পারফরম্যান্সের কারণ অনুসন্ধানে ও ভবিষ্যৎ করণীয় ঠিক করতে বুধবার সন্ধ্যায় ও রাতে বিসিবি পরিচালক, নির্বাচক কমিটি ও দলের তিন সিনিয়র ক্রিকেটারের সঙ্গে আলোচনায় বসেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।
  • এভাবে চলতে দেওয়া যায় না, বিসিবি প্রধানের হুঁশিয়ারি
    বঙ্গবন্ধু টেস্ট সিরিজে বাংলাদেশের খেলায় ক্ষুব্ধ বিসিবি প্রধান নাজমুল হাসান। খর্ব শক্তির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোয়াইটওয়াশড হওয়াটা একেবারেই মানতে পারছেন না তিনি। পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়ে বললেন, এভাবে চলতে দেওয়া হবে না।
  • হোল্ডার-পোলার্ডদের ছাড়া রঙ হারাবে না সিরিজ, আশা বিসিবির
    বাংলাদেশ সফরের জন্য ওয়েস্ট ইন্ডিজের দল দেখে বিস্মিত বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান। বোর্ডের প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি আবার এতে অবাক হওয়ার কিছু দেখছেন না। তবে একটি জায়গায় দুজনের কণ্ঠে একই সুর, ওয়েস্ট ইন্ডিজের বড় তারকারা না থাকলেও গুরুত্ব হারাবে না সিরিজ।
  • সিরিজ খেলতে শ্রীলঙ্কা-বাংলাদেশের ‘টার্গেট’ এপ্রিল
    বাংলাদেশের স্থগিত হয়ে যাওয়া শ্রীলঙ্কা সফর নতুন সূচিতে আয়োজন করা নিয়ে আলোচনা করছে দুই দেশের ক্রিকেট বোর্ড। আপাতত দুই বোর্ডের লক্ষ্য, এপ্রিলে সিরিজটি আয়োজন করা।
  • জৈব-সুরক্ষা বলয়ের ভুল থেকে শিখতে চায় বিসিবি
    জৈব-সুরক্ষা বলয় তৈরি করে দেশে দুটি ঘরোয়া টুর্নামেন্ট আয়োজন করেছে বিসিবি। এবার অপেক্ষায় অনেক বড় পরীক্ষা। কোভিড পরিস্থিতিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজও আয়োজন করতে হবে সুরক্ষা বলয়ে। ঘরোয়া আসরগুলির অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে ক্যারিবিয়ানদের বিপক্ষে সিরিজ নিখুঁতভাবে আয়োজন করতে চায় বিসিবি।
  • ক্রিকেটারদের ধর্মঘটের ১ বছর: কতটা পূরণ হলো দাবি-দাওয়া
    কিছু দাবি পূরণ হয়েছে কিছুটা। কিছু পূরণের প্রক্রিয়া চলছে। দু-একটি দাবিকে বাংলাদেশের প্রেক্ষাপটে বিসিবি মনে করছে অবাস্তব। পরে করোনাভাইরাস মহামারীতে প্রবলভাবে ব্যাহত হয়েছে প্রক্রিয়া। সব মিলিয়ে ক্রিকেটারদের ধর্মঘটের এক বছর পর তাদের ১৩ দফা দাবি নিয়ে আছে আশা-হতাশার নানা গল্প।
  • প্রতি দলে খেলতে পারবেন ১২ জন ক্রিকেটার
    প্রেসিডেন্ট’স কাপে প্রতিটি দল খেলাতে পারবে ১২ জন করে ক্রিকেটার। তবে ব্যাটিং-বোলিং করবেন যথারীতি ১১ জন করে।
  • প্রায় ৩৭ লাখ টাকা প্রাইজমানির টুর্নামেন্ট
    তিন দলের প্রেসিডেন্ট’স কাপ ওয়ানডে টুর্নামেন্ট জমিয়ে তুলতে আয়োজনের কমতি রাখছে না বিসিবি। প্রতিদ্বন্দ্বিতার আবহ গড়ে তুলতে ও ক্রিকেটারদের অনুপ্রাণিত করতে দলীয় পুরস্কারের পাশাপাশি থাকছে ব্যক্তিগত পারফরম্যান্সের জন্য পুরস্কারের ছড়াছড়ি। সব মিলিয়ে প্রাইজমানির আর্থিক অঙ্ক ৩৬ লাখ ৭৫ হাজার টাকা।
  • বাংলাদেশের ক্রিকেটে ‘ইয়ো-ইয়ো টেস্ট’
    অনেক বছর ধরে বাংলাদেশের ক্রিকেটারদের ফিটনেস যাচাই করা হচ্ছে বিপ টেস্ট দিয়ে। তবে এবার হাই পারফরম্যান্স (এইচপি) দলের অনুশীলনের প্রথম দিনে ক্রিকেটারদের ফিটনেসের অবস্থা দেখা হয়েছে ইয়ো-ইয়ো টেস্ট দিয়ে। জাতীয় দলেও এখন বিপ টেস্টের বদলে ইয়ো-ইয়ো টেস্ট চালুর পরিকল্পনা নেওয়া হয়েছে।
  • টিভিতে দেখা যাবে বিসিবির টি-টোয়েন্টি টুর্নামেন্ট
    বিসিবির পরিকল্পিত টি-টোয়েন্টি টুর্নামেন্টের সব ম্যাচ সরাসরি সম্প্রচার করা হবে টিভিতে। এটি কর্পোরেট টি-টোয়েন্টি হবে নাকি বিসিবির নিজস্ব ব্যবস্থাপনায় দল খেলবে, তা এখনও চূড়ান্ত হয়নি। তবে নভেম্বরের মাঝামাঝি হবে এই টুর্নামেন্ট, জানালেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।
  • তিন দিনের ম্যাচের বদলে তিন দলের ওয়ানডে সিরিজ
    দুই দিনের দুটি অনুশীলন ম্যাচের পর আরেকটি তিন দিনের ম্যাচ করার ভাবনা থেকে সরে এসেছে বিসিবি। নতুন পরিকল্পনায় আয়োজন করা হচ্ছে তিন দলের একটি ওয়ানডে সিরিজ।
  • টি-টোয়েন্টি টুর্নামেন্ট দিয়ে ক্রিকেট ফিরছে দেশে
    জাতীয় ক্রিকেটারদের স্কিল ক্যাম্প চলবে আরও ১৫ দিন। ক্যাম্প শেষে যত বেশি সম্ভব ক্রিকেটার নিয়ে আয়োজন করা হবে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট। এরপর চেষ্টা করা হবে ঢাকা প্রিমিয়ার লিগসহ অন্যান্য লিগ আয়োজনের। বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর স্থগিত হওয়ার পর দেশে ক্রিকেট ফেরানোর এই পরিকল্পনা সাজিয়েছে বিসিবি।
  • পেছাতে পারে শ্রীলঙ্কা যাওয়ার দিন
    জবাব দিতে দেরি করছে শ্রীলঙ্কা ক্রিকেট, এদিকে এগিয়ে আসছে সফরে যাওয়ার দিন। সফর নিয়ে অনিশ্চয়তা না কাটলেও রোববার যে যাওয়া হচ্ছে না তা অনেকটাই নিশ্চিত হয়ে গেছে। নির্ধারিত দিনে লঙ্কা যাওয়ার আশা প্রায় ছেড়েই দিয়েছে বিসিবি। 
  • সাবেক ক্রিকেটার ও বিসিবি সদস্য এস এম ফারুক মারা গেছেন
    বিসিবির টেকনিক্যাল কমিটির সদস্য ও সাবেক ক্রিকেটার এ এস এম ফারুক আর নেই। বুধবার রাতে কার্ডিয়াক অ্যারেস্টের পর তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৭৫ বছর।
  • দেশে ঘরোয়া ক্রিকেট ফিরছে ‘শিগগিরই’
    বাংলাদেশ শেষ পর্যন্ত শ্রীলঙ্কা সফরে না গেলে ওই সময় বিকল্প কিছু করা নিয়ে ভাবতে শুরু করেছে বিসিবি। খুব দ্রুতই দেশে ঘরোয়া ক্রিকেট ফেরানো হবে, জানালেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।
  • শ্রীলঙ্কায় ৭ দিনের বেশি কোয়ারেন্টিন চায় না বিসিবি
    শ্রীলঙ্কা সফরে বাংলাদেশ ক্রিকেট দলের কোয়ারেন্টিনের সময় যতটা সম্ভব কম করা নিয়ে দেশটির স্বাস্থ্য অধিদপ্তরের সঙ্গে আলোচনা করছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরির আশা, ৭ দিনের বেশি কোয়ারেন্টিন করতে হবে না দলকে।
  • বিসিবির নিরাপত্তা প্রধান হোসেন ইমাম মারা গেছেন
    বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নিরাপত্তা বিভাগের প্রধান মেজর (অব) হোসেন ইমাম আর নেই। ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে শুক্রবার দুপুর সাড়ে তিনটার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৬১ বছর।
  • কোভিড-১৯ পজিটিভ জাতীয় দলের ব্যাটসম্যান সাইফ
    বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফরের প্রস্তুতি পর্বে প্রথম দফা করোনাভাইরাস পরীক্ষায় পজিটিভ হয়েছেন দুজন। কোভিড-১৯ শনাক্ত হয়েছে ওপেনার সাইফ হাসান ও বিসিবির হেড অফ ফিজিক্যাল পারফরম্যান্স নিক লির।
  • করোনাভাইরাস পরীক্ষার পর হবে ক্রিকেটারদের অনুশীলন
    শ্রীলঙ্কা সফরের জন্য সম্ভাব্য স্কোয়াডের সব ক্রিকেটার ও সাপোর্ট স্টাফের করোনাভাইরাস পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হবে সোমবার। ফল পাওয়ার পর বুধবার থেকে মিরপুরে আবার শুরু হবে অনুশীলন।
  • সাময়িকভাবে বন্ধ ক্রিকেটারদের অনুশীলন
    ক্রিকেটারদের ব্যক্তিগত অনুশীলনের সূচি দেওয়া ছিল শুক্রবার পর্যন্ত। বৃহস্পতিবার রাতে জানা গেল, আপাতত কয়েকদিন বন্ধ থাকবে অনুশীলন। ক্রিকেটারদের অনুশীলনে থাকা সাপোর্ট স্টাফদের কয়েক জনের করোনাভাইরাসের উপসর্গ দেখা গেছে। একজন ট্রেনারের করোনাভাইরাস শনাক্তও হয়েছে। সতর্কতা হিসেবেই তাই বন্ধ করে দেওয়া হয়েছে অনুশীলন।
  • সাকিব-তামিমদের ভালো-মন্দ ম্যাকমিলানকে জানালেন ম্যাকেঞ্জি
    নিল ম্যাকেঞ্জি দায়িত্ব ছেড়ে দিলেও তার অভিজ্ঞতা ভবিষ্যতের জন্য কাজে লাগাতে চায় বিসিবি। এজন্যই বাংলাদেশ দলের সদ্য সাবেক ব্যাটিং কোচকে অনুরোধ করা হয়েছিল নতুন ব্যাটিং কোচ ক্রেইগ ম্যাকমিলানকে দল সম্পর্কে ধারণা দিতে। ভিডিও কনফারেন্সে বুধবার ম্যাকেঞ্জি বাংলাদেশের ক্রিকেটারদের শক্তি-দুর্বলতার দিকগুলো জানিয়েছেন ম্যাকমিলানকে।
  • বিকেএসপিতে যুবাদের ক্যাম্প শুরু
    করোনাভাইরাস পরীক্ষা শেষে মাঠে ফিরলেন যুব ক্রিকেটাররা। বিকেএসপিতে অনূর্ধ্ব-১৯ দলের ক্যাম্পে নিজেদের ঝালিয়ে নিতে উন্মুখ হয়ে আছেন তারা। এই ক্যাম্প দিয়েই ২০২২ যুব বিশ্বকাপের দল গঠন প্রক্রিয়া শুরু করল বাংলাদেশ।
  • ‘পজিটিভ’ যুব ক্রিকেটার দুদিন পরই ‘নেগেটিভ’
    মঙ্গলবারের পরীক্ষায় ফল এলো ‘পজিটিভ।’ বৃহস্পতিবার আরেক দফা পরীক্ষার ফল ‘নেগেটিভ।’ অনূর্ধ্ব-১৯ দলের ক্যাম্পে ডাক পাওয়া অলরাউন্ডার ইফতেখার হোসেনের করোনাভাইরাস পরীক্ষায় ফল দুই দফায় এসেছে দুই রকম।
  • ক্যাম্পের আগে যুব ক্রিকেটারের করোনাভাইরাস শনাক্ত
    ক্যাম্পের আগে করোনাভাইরাস পরীক্ষার দ্বিতীয় ধাপে অনূর্ধ্ব-১৯ দলের এক ক্রিকেটারের কোভিড-১৯ শনাক্ত হলো। মঙ্গলবার যে ১৫ জনের নমুনা সংগ্রহ করা হয়েছিল, তাদের ফল পাওয়া গেছে বুধবার। ‘পজিটিভ’ হয়েছেন অলরাউন্ডার ইফতেখার হোসেন।
  • ক্যাম্পের আগে ক্রিকেটারদের বাসায় গিয়ে কোভিড-১৯ পরীক্ষা
    শ্রীলঙ্কা সফরের জন্য প্রস্তুতি ক্যাম্প শুরু হওয়ার আগে ক্রিকেটারদের বাসায় গিয়ে করানোভাইরাস পরীক্ষা করানো হবে। বিসিবি ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানালেন, শ্রীলঙ্কায় রওনা হওয়ার আগে অন্তত তিন দফায় করোনাভাইরাস পরীক্ষা করানো হবে স্কোয়াডের সব ক্রিকেটারের।
  • অনূর্ধ্ব-১৯ ক্রিকেটারদের করোনাভাইরাস পরীক্ষা
    সাভারের বিকেএসপিতে চার সপ্তাহের আবাসিক স্কিল ক্যাম্পের জন্য অনূর্ধ্ব-১৯ এর প্রাথমিক দলে ডাক পাওয়া ক্রিকেটারদের করোনাভাইরাস পরীক্ষা শুরু হয়েছে।
  • অস্ট্রেলিয়া সিরিজ হারানোর শঙ্কায় বিসিবি
    অস্ট্রেলিয়ার বিপক্ষে আরেকটা সিরিজ হাতছাড়া হয়ে যাওয়ার শঙ্কা জেগেছে। বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, স্থগিত হয়ে যাওয়া সিরিজ আয়োজন করতে দেশটির সঙ্গে মিলছে না বাংলাদেশের সময়।
  • দেশে ক্রিকেট ফেরাতে বিসিবির দুই শর্ত
    সরকার থেকে মিলেছে দেশের মাটিতে খেলাধুলা শুরুর সবুজ সংকেত। কিন্তু এখনই ক্রিকেট শুরুর সুযোগ দেখছে না বিসিবি। দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি মনে করছে, করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি কিংবা ভ্যাকসিন এলেই কেবল বাংলাদেশে ক্রিকেট শুরু সম্ভব।
  • অনূর্ধ্ব-১৯ দলের ক্যাম্পে ৪৫ জন
    সাভারের বিকেএসপিতে চার সপ্তাহের আবাসিক স্কিল ক্যাম্পের জন্য অনূর্ধ্ব-১৯ এর প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ডাক পেয়েছেন মোট ৪৫ জন ক্রিকেটার।
  • সালমা-রুমানারাও শুরু করছেন অনুশীলন
    বিসিবির তত্ত্বাবধানে একক অনুশীলনে পুরুষ ক্রিকেটারদের পর এবার যোগ দিচ্ছেন বাংলাদেশের নারী ক্রিকেটারদের কয়েকজন। দেশের তিন ভেন্যুতে সোমবার থেকে অনুশীলন করবেন ৯ নারী ক্রিকেটার।
  • অনুশীলনে যোগ দিচ্ছেন মুমিনুল-সৌম্যরা
    ঈদের বিরতির পর ক্রিকেটারদের একক অনুশীলন আবার শুরু হচ্ছে শনিবার থেকে। দেশের পাঁচ ভেন্যুতে চলবে অনুশীলন। আলাদা করে সবার সময় বেঁধে দিয়ে আপাতত ৬ দিনের সূচি প্রকাশ করেছে বিসিবি। ঈদের আগে যারা ছিলেন, তাদের সঙ্গে নতুন করে যোগ হয়েছে বেশ কিছু নাম।
  • করোনাভাইরাস: ‘নিরাপদ দেশে’ খেলার ভাবনায় বিসিবি
    দেশে করোনাভাইরাস পরিস্থিতি উন্নতির কোনো আভাস নেই। এই মুহূর্তে বাংলাদেশে ক্রিকেট ফেরানোর ভাবনা নেই বিসিবির। দেশের বাইরে খেলার সম্ভাবনা খতিয়ে দেখছে বোর্ড। একজন পরিচালক জানালেন, করোনাভাইরাসের প্রকোপ কম এমন দেশে দল পাঠাতে চান তারা।
  • চারজনের পাওনার সমস্যাকে বিসিবি বলছে ‘বিচ্ছিন্ন ঘটনা’
    ক্রিকেটারদের আন্তর্জাতিক সংগঠন ফিকার যে জরিপে ক্রিকেটারদের পারিশ্রমিক সংক্রান্ত ঝামেলায় বিপিএলের নাম উঠে এসেছে, সেই প্রতিবেদনের কিছু বিষয়কে ‘বিভ্রান্তিকর ও ত্রুটিপূর্ণ’ (মিসলিডিং অ্যান্ড মিসইনফর্মড) বলে দাবি করেছে বিসিবি। তিনজন ক্রিকেটার ও একজন কোচের পাওনা নিয়ে ঝামেলার কথা অবশ্য স্বীকার করছে বোর্ড। তবে তাদের মতে, বড় আয়োজনের লিগে এটি একটি ‘বিচ্ছিন্ন ঘটনা।’
  • ঈদের পরও মুশফিকদের একক অনুশীলন
    ক্রিকেটারদের একক অনুশীলন ঈদের পরও চলবে কিছুদিন। এরপর করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি হলে ছোট ছোট গ্রুপে ভাগ করে অনুশীলন শুরু করা হবে, জানালেন বিসিবি পরিচালক ও ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান।
  • অনুশীলন বাড়ল দুই দিন, যোগ দিচ্ছেন এনামুল
    আগের সূচির আট দিনের অনুশীলন শেষ হয়েছে রোববার। দেশের পাঁচ ভেন্যুতে ক্রিকেটারদের একক অনুশীলনের সময় বাড়ানো হয়েছে আরও দুই দিন। আগেই মাঠে নামা ক্রিকেটারদের সঙ্গে সোমবার নতুন করে যোগ হচ্ছেন উইকেটকিপার-ব্যাটসম্যান এনামুল হক।
  • ক্যাম্পের অপেক্ষায় তৈরি নির্বাচকদের এইচপি দলও
    জাতীয় ক্রিকেটারদের কন্ডিশনিং ক্যাম্পের জন্য ৩৮ জনের দল প্রস্তুত করা আছে গত মাস থেকেই। কিন্তু অনুশীলন শুরু করার অবস্থা হয়নি। এবার হাই পারফরম্যান্স (এইচপি) স্কোয়াডের ক্যাম্পের জন্য ২৬ জনের দলও গড়লেন নির্বাচকরা। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, নিজেদের কাজটুকু তারা করে রাখছেন। এখন অপেক্ষা খেলা শুরুর সবুজ সঙ্কেতের।
  • এলিট প্যানেলে বাংলাদেশের আম্পায়ার কবে?
    দিন কয়েক আগে ২০২০-২১ মৌসুমের জন্য এলিট প্যানেল আম্পায়ারদের নাম ঘোষণা করেছে আইসিসি। যথারীতি সেখানে নেই বাংলাদেশের কেউ। নানা বাস্তবতা বলছে, নিকট ভবিষ্যতেও এলিট প্যানেলে বাংলাদেশের কারও জায়গা পাওয়ার সম্ভাবনা সামান্য। আম্পায়ারদের মানোন্নয়নে তাই ট্রেনিং ও এডুকেশন প্রোগ্রামে পরিবর্তন আনছে বিসিবি।
  • নিউ জিল্যান্ডের বাংলাদেশ সফরও স্থগিত
    করোনাভাইরাসের ধাক্কায় একের পর এক সিরিজ পিছিয়ে যাওয়ার মিছিলে এবার যোগ হলো আরেকটি। অগাস্টে হচ্ছে না নিউ জিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের টেস্ট সিরিজ। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও নিউ জিল্যান্ড ক্রিকেটের (এনজেডসি) যৌথ সিদ্ধান্তে স্থগিত হয়ে গেছে এই সিরিজ।
  • বিসিবির ৩৫০ কর্মচারীকে ক্রিকেটারদের সহায়তা
    করোনাভাইরাসের এই দুর্যোগে চলমান সহায়তা কার্যক্রমে ক্রিকেটাররা এবার দাঁড়িয়েছেন বিসিবির স্বল্প বেতনের কর্মচারীদের পাশে। দেশের নানা জায়গায় বিসিবির মাঠকর্মী, ক্লিনার, ড্রাইভারসহ সাড়ে তিনশ কর্মচারীকে করা হচ্ছে আর্থিক সহায়তা।
  • মুশফিক চেয়েছিলেন একক অনুশীলন, বিসিবির অপেক্ষা সময়ের
    দলীয় অনুশীলন বর্তমান বাস্তবতায় অনেক দূরের পথ। মুশফিকুর রহিম তাই চেয়েছিলেন মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে এককভাবে অনুশীলন শুরু করতে। তবে বিসিবির অপেক্ষা উপযুক্ত সময়ের। পরিস্থিতি অনুকূলে এলে নিরাপদ পরিবেশ সৃষ্টি করে তবেই সবাইকে অনুশীলনে চায় বোর্ড।
  • কোভিড-১৯: বড় আর্থিক ক্ষতির শঙ্কা নেই বিসিবির
    করোনাভাইরাসের ছোবলে নড়ে গেছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মতো প্রতাপশালী ক্রিকেট বোর্ডের আর্থিক ভিত। তবে এই ধাক্কায় টালমাটাল হওয়ার শঙ্কা খুব একটা নেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। বোর্ড পরিচালক ও অর্থ কমিটির প্রধান ইসমাইল হায়দার মল্লিক বলছেন, খুব বড় আর্থিক ক্ষতি হবে না বলেই তাদের বিশ্বাস।
  • শ্রীলঙ্কা চাইলেই হবে না, সিদ্ধান্ত সহজ নয়: বিসিবি সভাপতি
    জুলাইয়ে বাংলাদেশকে সফরে পেতে যদিও আগ্রহী শ্রীলঙ্কা, তবে সফরে যেতে বাংলাদেশের আগ্রহ আপাতত খুব একটা নেই। বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেছেন, সার্বিক বাস্তবতা বুঝে ও অন্যান্য দেশকে দেখে সিদ্ধান্ত নেবে বোর্ড। খেলায় ফেরা নিয়ে তাদের কোনো তাড়া নেই।
  • আইসিসি সভায় নিজেদের অবস্থা জানাবে বিসিবি
    করোনাভাইরাসের প্রভাবে স্থগিত হওয়া সিরিজগুলোর ভবিষ্যৎ নিয়ে আলোচনা হবে আইসিসির সভায়। টেস্ট খেলুড়ে ১২ দেশ ও ৩টি সহযোগী দেশের প্রধান নির্বাহীদের নিয়ে কনফারেন্স কলে এই সভা হবে বৃহস্পতিবার। বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি জানাবেন নিজেদের বাস্তবতা।
  • করোনাভাইরাস: খাদ্য সহায়তার ভাবনা বিসিবির
    চুক্তির বাইরে থাকা ক্রিকেটারদের এককালীন আর্থিক সহায়তা দেওয়া বিসিবি এবার হুইল চেয়ার ক্রিকেট অ্যাসোসিয়েশনের পাশে দাঁড়িয়েছে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকায় এক মাস ধরে ত্রাণ দেওয়ার পরিকল্পনাও রয়েছে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটির।
  • আবার কবে মাঠে নামবে বাংলাদেশ দল?
    টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ব্যস্ততম বছর হওয়ার ছিল এটি। সূচি ছিল ঠাসা। করোনাভাইরাস বদলে দিল বাস্তবতা। ঘরবন্দি ক্রিকেটাররা হাপিত্যেশ করছেন মাঠে ফিরতে। ক্রিকেট সংশ্লিষ্ট সবাই দিন গুনছেন অনিশ্চিত ভবিষ্যতের দিকে তাকিয়ে। কবে শেষ হবে অপেক্ষা? কেবল সময়ই দিতে পারে এসব প্রশ্নের উত্তর।
  • ক্রিকেটারদের শারীরিক ও মানসিকভাবে ফিট রাখতে বিসিবির গাইডলাইন
    মাঠের ক্রিকেট অনির্দিষ্টকালের জন্য বন্ধ। করোনাভাইরাসের এই দুঃসময়ে ঘরবন্দি ক্রিকেটারদের শারীরিক ও মানসিকভাবে ফিট রাখার চেষ্টায় কাজ করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। দুই ধরনের ফিটনেসের জন্য দৈনন্দিন নির্দেশনা ক্রিকেটারদের দেওয়ার ব্যবস্থা করেছে বিসিবি।
  • নারী ক্রিকেটারদের জন্য বিসিবির আর্থিক সহায়তা
    ছেলেদের তুলনায় দেশের মেয়ে ক্রিকেটারদের আয় অনেক কম। আয়ের উৎসও সীমিত। করোনাভাইরাসের এই দুর্যোগে তাদের পাশেও দাঁড়াচ্ছে বিসিবি। দেশের নারী ক্রিকেটারদের আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছে বাংলাদেশের ক্রিকেট বোর্ড।
  • চুক্তির বাইরে থাকা ক্রিকেটারদের জন্য বিসিবির আর্থিক সহায়তা
    করোনাভাইরাসের কারণে থমকে আছে ঢাকা প্রিমিয়ার লিগ। টুর্নামেন্ট আবার শুরু হবে কি-না, সেটি নিয়ে সংশয় আছে যথেষ্টই। ক্রিকেটারদের আর্থিক ক্ষতি হওয়ার শঙ্কাও তাই আছে তীব্র। লিগের এই পারিশ্রমিক সবচেয়ে বেশি প্রয়োজন যাদের, তাদের জন্য অর্থ সহায়তার ঘোষণা দিয়েছে বিসিবি।