• শেষ টি-টোয়েন্টিতে নেই বাটলার
    অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে জস বাটলারকে পাবে না ইংল্যান্ড। ‘জীবাণুমুক্ত পরিবেশ’ থেকে বেরিয়ে পরিবারের কাছে ফিরে গেছেন এই কিপার-ব্যাটসম্যান।
  • সাদা বলে ইংল্যান্ডের ‘সর্বকালের সেরা’ বাটলার
    এই তো, কিছুদিন আগেও ইংল্যান্ডের টেস্ট দলে জস বাটলারের জায়গা নিয়ে তোলপাড় হলো অনেক। সেই বাটলার যখন খেলতে নামেন রঙিন পোশাকে, তিনিই দলের অপরিহার্য ও সেরা ক্রিকেটারদের একজন। ইংল্যান্ডেরই পেস বোলিং গ্রেট স্টুয়ার্ট ব্রড আবার আরেক ধাপ এগিয়ে। এই দলের সেরা তো বটেই, ব্রডের চোখে সীমিত ওভারে ইংল্যান্ডের সবসময়ের সেরা ক্রিকেটার বাটলার।
  • অস্ট্রেলিয়াকে পাত্তা না দিয়ে সিরিজ ইংল্যান্ডের
    অ্যাডাম জ্যাম্পার বল ছক্কায় উড়িয়ে ম্যাচ শেষ করলেন জস বাটলার। ওই শটে লেখা হয়ে থাকল যেন ইংলিশদের দাপটও। আগের ম্যাচে রোমাঞ্চকর জয়ের পর এবার ইংল্যান্ড জিতল অনায়াসে। নিশ্চিত হয়ে গেল তাদের সিরিজ জয়ও।
  • টি-টোয়েন্টি ও ওয়ানডে দলে ফিরলেন বাটলার-আর্চার
    দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজের দলে ফিরেছেন জস বাটলার, জফ্রা আর্চার ও মার্ক উড। টি-টোয়েন্টি দলে আগের মতোই নেই ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট।
  • ক্রলি-বাটলারের রেকর্ড জুটির পর অ্যান্ডারসনের ছোবল
    দারুণ ব্যাটিংয়ে আড়াইশ ছাড়ানো ইনিংস খেললেন জ্যাক ক্রলি। ক্যারিয়ার সেরা ইনিংসে সঙ্গ দিলেন জস বাটলার। পঞ্চম উইকেটে তাদের রেকর্ড গড়া জুটিতে রান-পাহাড় গড়ল ইংল্যান্ড। শেষ বেলায় পাকিস্তানের তিন উইকেট তুলে নিয়ে তৃতীয় টেস্টে নিয়ন্ত্রণ আরও দৃঢ় করলেন জেমস অ্যান্ডারসন।
  • ক্রলি-বাটলারের ব্যাটে বড় সংগ্রহের পথে ইংল্যান্ড
    সম্ভাবনাময় ইনিংসগুলোকে পূর্ণতা দিতে পারছিলেন না জ্যাক ক্রলি। এবার সফল হলেন তরুণ এই টপ অর্ডার ব্যাটসম্যান। পাল্টা আক্রমণে তুলে নিলেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। জস বাটলারের সঙ্গে চমৎকার জুটিতে পাকিস্তানের বিপক্ষে তৃতীয় টেস্টে ইংল্যান্ডকে গড়ে দিলেন বড় সংগ্রহের ভিত।
  • ‘বাটলারের সবসময় টেস্ট দলে থাকা উচিত’
    উইকেটের সামনে-পেছনের ব্যর্থতায় ছিলেন প্রবল চাপের মুখে। এরপরও পাকিস্তানের বিপক্ষে ম্যানচেস্টার টেস্টে চতুর্থ ইনিংসে লড়াকু ব্যাটিংয়ে ইংল্যান্ডের জয়ে রাখলেন গুরুত্বপূর্ণ অবদান। জস বাটলারের খেলার ধরন মুগ্ধ করেছে শেন ওয়ার্নকে। অস্ট্রেলিয়ান কিংবদন্তির মতে, সবসময়ই ইংল্যান্ডের টেস্ট দলে থাকা উচিত বাটলারের।
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে মাসুদ
    ইংল্যান্ডের বিপক্ষে দারুণ এক সেঞ্চুরি উপহার দেওয়া পাকিস্তানের শান মাসুদ উঠে এসেছেন আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা স্থানে। উন্নতি হয়েছে ম্যানচেস্টার টেস্টে ইংল্যান্ডের জয়ে বড় অবদান রাখা জস বাটলার ও ক্রিস ওকসের।
  • ব্যর্থ হলেই ক্যারিয়ার শেষ, জানতেন বাটলার
    ব্যাটে ধারাবাহিকতা নেই, কিপিংয়ে নেই ধার। পারফরম্যান্স নিয়ে উঠছিল প্রশ্ন, দলে জায়গা নিয়েই টানাটানি। সব মিলিয়ে বাস্তবতা ঠিকই অনুভব করছিলেন জস বাটলার। ওল্ড ট্র্যাফোর্ড টেস্টের শেষ ইনিংসে ব্যাট করতে নামার সময় ইংল্যান্ডের কিপার-ব্যাটসম্যান জানতেন, এটি হতে পারে তার টেস্ট ক্যারিয়ারের শেষ ইনিংস।
  • পোপ-বাটলারের ব্যাটে ইংল্যান্ডের দৃঢ় ভিত
    সিরিজে রান ছিল না অলি পোপের ব্যাটে। দেয়ালে পিঠ ঠেকে গিয়েছিল জস বাটলারের। খুব প্রয়োজনের সময় দাঁড়িয়ে গেলেন দুই ব্যাটসম্যান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় টেস্টে প্রথম ইনিংসে ইংল্যান্ডকে গড়ে দিলেন বড় সংগ্রহের ভিত।
  • ‘কোণঠাসা’ বাটলারের ওপর কোচের আস্থা
    টেস্ট ক্রিকেটে নিজেকে খুঁজে ফেরা জস বাটলারের ক্যারিয়ার হুমকির মুখে-আসতে শুরু করেছে এমন সব মন্তব্য। সাবেক ইংলিশ পেসার ড্যারেন গফ তো সময়ও বেঁধে দিয়েছেন। তবে এই কিপার-ব্যাটসম্যানের ওপর এখনই আস্থা হারাচ্ছেন না ইংল্যান্ড জাতীয় দলের কোচ ক্রিস সিলভারউড। ওয়ানডের সফল এই ক্রিকেটারকে টেস্টেও সর্বোচ্চ সুযোগ দেওয়ার পক্ষে তিনি।
  • ‘ক্যারিয়ার বাঁচাতে বাটলারের সামনে দুই টেস্ট’
    ৪২ ম্যাচের টেস্ট ক্যারিয়ার, সেঞ্চুরি মাত্র একটি! সবশেষ ১২ ইনিংসে নেই কোনো হাফ সেঞ্চুরি। কিপার-ব্যাটসম্যান জস বাটলারের লাল বলের ক্যারিয়ার হুমকির মুখে মনে করছেন ড্যারেন গফ। ইংল্যান্ডের সাবেক এই পেসারের ধারণা, দলে টিকে থাকতে বাটলারের সামনে রয়েছে কেবল দুই টেস্ট।
  • বিশ্বকাপের পরই সেরা আইপিএল!
    আইপিএলকে বিশ্বের সেরা ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ বলে একবাক্যে মেনে নেন অনেকেই। কিন্তু তাই বলে, আন্তর্জাতিক-ঘরোয়া সব মিলিয়ে এটি বিশ্বের দ্বিতীয় সেরা টুর্নামেন্ট! জস বাটলার অন্তত তাই মনে করেন। ইংলিশ কিপার-ব্যাটসম্যানের মতে, বিশ্বকাপের পর বিশ্ব ক্রিকেটের সেরা টুর্নামেন্ট আইপিএল।
  • জার্সির মূল্য ৬৮ লাখ, অভিভূত বাটলার
    মানবতার সেবায় নিজের অমূল্য এক সম্পদ নিলামে তুলেছিলেন জস বাটলার। সেটির যে মূল্য উঠেছে, তাতে দারুণ উচ্ছ্বসিত এই ইংলিশ কিপার-ব্যাটসম্যান। তার বিশ্বকাপ ফাইনালের জার্সি নিলামে শেষ পর্যন্ত আয় করেছে ৬৮ লাখ টাকার বেশি।
  • বাটলারের জার্সি নিলামে ছুটছে কোটি টাকার পথে
    দেশের ক্রিকেটের সুদীর্ঘ প্রতিক্ষার অবসান আর নিজেদের স্বপ্ন পূরণ, ২০১৯ বিশ্বকাপ জয় ইংলিশ ক্রিকেটারদের ভাসিয়েছিল প্রাপ্তির পূর্ণতায়। সেই বিশ্বকাপ জয়ের প্রতিটি স্মারকই তাদের কাছে হওয়ার কথা অমূল্য। কিন্তু করোনাভাইরাসের প্রকোপের এই চরম দুঃসময় মোকাবেলায় সেসবও এখন হাতিয়ার। জস বাটলার যেমন তহবিল সংগ্রহের জন্য নিলামে তুলেছেন বিশ্বকাপ ফাইনালের জার্সি।
  • দু প্লেসির সঙ্গে বচসায় জড়িয়ে ব্রডের শাস্তি
    দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফাফ দু প্লেসির সঙ্গে বচসায় জড়িয়ে শাস্তি পেয়েছেন স্টুয়ার্ট ব্রড। ইংলিশ পেসারকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে তার নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।
  • মার্শের বোলিং চমক, বাটলারের লড়াই
    বোলিংয়ে একটি বিকল্প বাড়ানো আর লম্বা সিরিজের শেষ ম্যাচে  মূল ফাস্ট বোলারদের একটু বিশ্রামের সুযোগ দেওয়া। মূলত এই ভাবনা থেকেই একাদশে ফেরানো হলো মিচেল মার্শকে। কিন্তু সহকারীর ভূমিকায় এসে তিনিই হয়ে উঠলেন কেন্দ্রীয় চরিত্র। দুর্দান্ত বোলিংয়ে কাঁপিয়ে দিলেন ইংলিশ ব্যাটিং। কিন্তু একজন দাঁড়িলে গেলেন ব্যাট হাতে। দারুণ ব্যাটিংয়ে জস বাটলার কিছুটা উদ্ধার করলেন ইংল্যান্ডকে।
  • চাপ থাকলেও ‘চনমনে মেজাজে’ ইংল্যান্ড
    বিশ্বকাপে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার কাছে টানা দুই হারের পর ইংল্যান্ড দলের ওপর বাইরের চাপ আছে বলে মেনে নিয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার। তবে এরপরও দলের মানসিক অবস্থা খুব ভালো অবস্থায় আছে বলে দাবি করেছেন তিনি।
  • ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচের জন্য ফিট বাটলার
    ইংলিশ উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দলের পরবর্তী ম্যাচের জন্য ফিট হয়ে উঠবেন বলে জানিয়েছেন ইংল্যান্ডের কোচ ট্রেভর বেলিস।
  • শেষটায় তালগোল পাকিয়ে ইংল্যান্ডের কাছে হারল পাকিস্তান
    তাণ্ডব চালিয়ে সেঞ্চুরি করলেন জস বাটলার। দারুণ সঙ্গ দিলেন ওয়েন মর্গ্যান। ইংলিশদের গড়া রানের পাহাড় ফখর জামানের সেঞ্চুরিতে টপকানোর আশা জাগিয়েছিল পাকিস্তান। কিন্তু শেষটায় তালগোল পাকিয়ে একটুর জন্য নিজেদের ইতিহাসের সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড গড়া হলো না তাদের।
  • গেইল বীরত্বেও পারল না ওয়েস্ট ইন্ডিজ
    মঞ্চ প্রস্তুত করে দিয়েছিল উদ্বোধনী জুটি। দৃঢ় ভিত চমৎকারভাবে কাজে লাগালেন জস বাটলার ও ওয়েন মর্গ্যান। জোড়া সেঞ্চুরিতে রানের পাহাড় গড়লো ইংল্যান্ড। ক্রিস গেইলের ব্যাটিং বীরত্বে চারশ ছাড়ানো লক্ষ্য তাড়া করে জেতার আশা জাগিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে শেষটায় ব্যবধান গড়ে দিলেন লেগ স্পিনার আদিল রশিদ। রোমাঞ্চকর ম্যাচে দারুণ এক জয় তুলে নিল সফরকারীরা।
  • উইন্ডিজকে উড়িয়ে ইংল্যান্ডের ছক্কার রেকর্ড
    সিরিজের প্রথম ওয়ানডেতে ইংলিশ বোলারদের তুলোধুনো করে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার বিশ্ব রেকর্ড গড়েছিল ওয়েস্ট ইন্ডিজ। চতুর্থ ওয়ানডেতে সফরকারী দল খুনে ব্যাটিংয়ে নিল তার বদলা। ক্যারিবিয়ানদের উড়িয়ে দিয়ে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড নিজেদের করে নিয়েছে ইংল্যান্ড।
  • আবার ইংল্যান্ডকে টানলেন বাটলার-কারান
    টপ ও মিডল অর্ডারের টানা ব্যর্থতার সিরিজে ইংল্যান্ডকে বারবার উদ্ধার করেছে লোয়ার মিডল অর্ডার। সেটির পুনরাবৃত্তি আবারও। আবারও ব্যাট হাতে দাঁড়িয়ে গেলেন জস বাটলার। স্যাম কারানের ব্যাটে আরেকটি গুরুত্বপূর্ণ ইনিংস। ইংল্যান্ডের লিড এগোচ্ছে তাই আড়াইশর পথে।
  • বাটলারের অসাধারণ সেঞ্চুরিতে ইংল্যান্ডের ইতিহাস
    কাভার ফিল্ডারের পাশ দিয়ে বল যখন ছুটছে সীমানায়, মাঝ উইকেটে মুষ্ঠিবদ্ধ হাত বাতাসে ছুঁড়ে লাফিয়ে উঠলেন জস বাটলার। যেন ছুঁতে চাইলেন আকাশ। তার ওই শট, তার ইনিংসে নতুন উচ্চতা স্পর্শ করল আসলে ইংল্যান্ডের ক্রিকেটই। ওয়ানডে ইতিহাসের অন্যতম সেরা এক ইনিংস খেলে দলকে জেতালেন বাটলার। অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করল ইংল্যান্ড।
  • বাটলার-বেসের ব্যাটে ইনিংস হারের শঙ্কা এড়াল ইংল্যান্ড
    চা-বিরতির সময় ম্যাচ মনে হচ্ছিল সমাপ্তি পথে। ইংল্যন্ডের সামনে ইনিংস হারের চোখ রাঙানি। তিন দিনেই জয়ের পথে ছিল পাকিস্তান। কিন্তু জস বাটলার ও ডমিনিক বেসের ব্যাটিং দৃঢ়তায় দুর্দান্ত শেষ সেশন কাটিয়েছে ইংল্যান্ড। ইনিংস হারের শঙ্কা এড়িয়ে নিয়েছে লিড।
  • ইংল্যান্ড টেস্ট দলে নতুন মুখ ডমিনিক বেস, ফিরলেন বাটলার
    পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের প্রথম টেস্টের দলে ডাক পেয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে নতুন মুখ ডমিনিক বেস। দলে ফিরেছেন চলতি মৌসুমে কোনো প্রথম শ্রেণির ম্যাচ না খেলা জস বাটলার।
  • বাটলারের ঝড়ো সেঞ্চুরিতে সিরিজ ইংল্যান্ডের
    সাদা পোশাকে বিবর্ণ ইংল্যান্ড দারুণ উজ্জ্বল রঙিন পোশাকে। প্রথম তিন টেস্টেই অ্যাশেজ জয় নিশ্চিত করেছিল অস্ট্রেলিয়া। একইভাবে ইংল্যান্ড ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করে ফেলল প্রথম তিন ম্যাচেই।
  • জানতেন বাটলাররা
    চট্টগ্রামের উইকেটে দ্বিতীয় ইনিংসে ব্যাট করা সহজ হবে জানত ইংল্যান্ড দল। তাই বড় লক্ষ্য পেয়েও জেতার আত্মবিশ্বাস ছিল দলটির।
  • মাশরাফি-সাব্বিরের শাস্তি
    দ্বিতীয় ওয়ানডেতে ইংল্যান্ড অধিনায়ক জস বাটলারের আউটের পর অনাকাঙ্ক্ষিত ঘটনায় শাস্তি পেতে হয়েছে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও সাব্বির রহমানকে।
  • সীমা ছাড়িয়েছিল বাংলাদেশ: বাটলার
    বাংলাদেশের ক্রিকেটাররা সীমা ছাড়িয়ে গিয়েছিল বলেই মাঠে অনাকাঙ্ক্ষিত ঘটনাটি ঘটে বলে দাবি জস বাটলারের। তবে ইংল্যান্ড অধিনায়ক স্বীকার করছেন, তিনি নিজে ঘটনাটি সামলাতে পারতেন আরও ভালোভাবে।
  • বাংলাদেশ সফর হবে কঠিন চ্যালেঞ্জ: বাটলার
    গত বছরের বিশ্বকাপে হারের ক্ষত পুরোপুরি শুকোয়নি এখনও। সামনেও অপেক্ষায় কঠিন পরীক্ষা। বাংলাদেশের উদ্দেশে দেশ ছাড়ার আগে ইংল্যান্ডের ভারপ্রাপ্ত ওয়ানডে অধিনায়ক জস বাটলার বলছেন, সিরিজটি তাদের জন্য হতে যাচ্ছে বড় চ্যালেঞ্জ।
  • ‘মর্গ্যানের সিদ্ধান্তে ইংল্যান্ড দলে বিভাজন দেখা দেবে না’
    বাংলাদেশ সফরে না যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার পরও নিয়মিত ওয়ানডে অধিনায়ক ওয়েন মর্গ্যান ইংল্যান্ড দলের অংশই আছেন বলে মনে করেন জস বাটলার। এই সিদ্ধান্ত দলে কোনো প্রকার বিভক্তি তৈরি করবে না বলেও দাবি করেছেন বাংলাদেশ সফরে ওয়ানডে দলের দায়িত্ব পাওয়া এই উইকেটকিপার ব্যাটসম্যান।