• আত্মবিশ্বাস ফেরাতে জয় চাই বাংলাদেশের
    দুঃসময়ের শুরু দেশের মাটিতে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে। সেই সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার পর নিউ জিল্যান্ডে কাটল হতাশার এক সফর। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার পর দলের আত্মবিশ্বাস এখন তলানিতে। মাহমুদউল্লাহ মনে করছেন, এখান থেকে ঘুরে দাঁড়াতে যেভাবেই হোক জয় প্রয়োজন।
  • ব্যর্থতায় মোড়া সিরিজ ভুলে যেতে চান মাহমুদউল্লাহ
    এবার হবে, মিলবে কাঙ্ক্ষিত জয়ের দেখা-সফরের আগে দলে বইছিল আত্মবিশ্বাসের স্রোত। তবে পারফরম্যান্সে নেই তার কোনো প্রতিফলন। সফর শেষে পেছনে ফিরে তাকালে শুধু হতাশার চিত্রই চোখে পড়ে। আর তাই মিলছে না বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহর হিসেব। এতো প্রস্তুতি নিয়েও না পারার কারণ খুঁজে পাচ্ছেন না তিনি। 
  • শেষ ম্যাচে নেই মাহমুদউল্লাহ, অধিনায়ক লিটন
    নিউ জিল্যান্ড সফরের শেষ ম্যাচে মাঠে নামার আগেই বড় এক ধাক্কা খেল বাংলাদেশ দল। ধুঁকতে থাকা দল এই ম্যাচে মাঠে পাচ্ছে না অধিনায়ক মাহমুদউল্লাহকে। চোটের কারণে ছিটকে গেছেন তিনি। তার জায়গায় দলকে নেতৃত্ব দেবেন লিটন কুমার দাস।
  • টানা ৩২ হার নাকি প্রথম জয়?
    একটি জয়ের অপেক্ষায় শেষ হতে চলল আরেকটি সফর। সেই জয় এখনও অধরা। আগের নানা সফরে তিন সংস্করণ মিলিয়ে ২৬ ম্যাচ, এবার হয়ে গেছে ৫ ম্যাচ। নিউ জিল্যান্ডকে তাদের দেশে হারাতে পারেনি বাংলাদেশ। শেষ ম্যাচে কি ধরা দেবে সেই বহু কাঙ্ক্ষিত জয়, নাকি হারের ধারা দীর্ঘায়িত হবে টানা ৩২ আন্তর্জাতিক ম্যাচে?
  • এমন কিছুর অভিজ্ঞতা আগে হয়নি বাংলাদেশ কোচের
    বৃষ্টির মধ্যেই খেলতে হয়েছে। খেলা বন্ধ হওয়ার পর আবার বৃষ্টি থামার আগেই খেলা শুরু হয়ে গেছে। রান তাড়া শুরুর সময়ও লক্ষ্য জানা ছিল না। নিউ জিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে এরকম অদ্ভুতুড়ে অনেক কিছুর মধ্য দিয়ে যেতে হয়েছে বাংলাদেশ দলকে। কোচ রাসেল ডমিঙ্গো বললেন, এমন কিছু তিনি আগে কখনও দেখেননি।
  • সুবিধা কাজে লাগাতে না পারার আক্ষেপ আফিফের
    স্ট্রেটে বাউন্ডারি বেশ ছোট। বড় সংগ্রহ গড়ার পথে এই সুবিধা খুব ভালোভাবে কাজে লাগিয়েছে নিউ জিল্যান্ড। ছোট বাউন্ডারির এই সুবিধা নিতে পারেনি বাংলাদেশ। প্রথম টি-টোয়েন্টিতে হারের পর এই ব্যর্থতার জন্য আক্ষেপ ঝরল আফিফ হোসেনের কণ্ঠে।
  • ভুলের পুনরাবৃত্তি করে চলেছি আমরা: মাহমুদউল্লাহ
    নিউ জিল্যান্ডের রান ২০ ওভারে ২১০। মাহমুদউল্লাহর তবু দাবি, ভালো বোলিং করেছেন বাংলাদেশের বোলাররা। ফিল্ডিংয়ে বাড়তি কিছু বাউন্ডারি দেওয়া আর ব্যাটিংয়ে একই ভুল বারবার করাতেই দল হেরেছে বলে মনে করেন বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক।
  • অভিষেকে যে ফিফটি চাননি শরিফুল
    অভিষেক ম্যাচেই ফিফটি, শুনলে এমনিতে ভালো কিছুই মনে হওয়ার কথা। কিন্তু তা যদি হয় বোলারের রান দেওয়ার ক্ষেত্রে, তাহলে স্বাদ উল্টো। অভিষেক ম্যাচে সেই হতাশার সঙ্গে দেখা হলো বাংলাদেশের তরুণ সম্ভাবনাময় পেসার শরিফুল ইসলামের।
  • জোড়া আঘাতে মাঠের বাইরে মুশফিক
    চোট নাকি বিশ্রাম? বাংলাদেশ একাদশে মুশফিকুর রহিমের অনুপস্থিতিতে জাগে প্রশ্ন। অনেকটা সময় সংশয়ে থাকার পর পাওয়া যায় উত্তর। দুই জায়গায় চোটের কারণে নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টির সিরিজের প্রথম ম্যাচে খেলতে পারেননি অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যান।
  • লড়াই জমাতেই পারল না বাংলাদেশ
    সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ ২০ ওভারে ১৪২/৮ (নিউ জিল্যান্ড ২১০/৩)
  • দলের জয়ের ক্ষুধা তীব্র, দাবি মাহমুদউল্লাহর
    ওয়ানডে সিরিজে বাংলাদেশ দলের মানসিকতায় চোখে পড়েনি লড়াইয়ের ইচ্ছা। দলের শরীরী ভাষায় ছিল অসহায় আত্মসমপর্ণের ছাপ। তবে ক্রিকেটারদের ভেতর নাকি জয়ের ক্ষুধা প্রচণ্ড! অন্তত মাহমুদউল্লাহর দাবি এরকমই। ছোট সংস্করণের ক্রিকেটে তার আশা বড়। টি-টোয়েন্টি সিরিজে দল সেরাটা দিতে পারবে বলে আশা বাংলাদেশ টি-টোয়েন্টি অধিনায়কের।
  • ওয়ানডে সিরিজের ভুল থেকে শিখতে চায় বাংলাদেশ
    বছরের পর বছর ধরে চলা বাংলাদেশ দলের শিক্ষা সফরের গাড়ি এখন পৌঁছেছে হ্যামিল্টনে। এখানেই শুরু নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ। আপাতত এই গাড়ির চালক মাহমুদউল্লাহ। বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক শোনালেন দলের সেই চিরায়ত মন্ত্র, ভুল থেকে শিক্ষা নিয়ে সামনে কাজে লাগাতে চায় দল।
  • তামিমের সঙ্গে দেশে ফিরছেন হাসান মাহমুদও
    ওয়ানডে সিরিজ শেষে দেশে ফেরার পথে একজন সঙ্গী পেলেন তামিম ইকবাল। বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের সঙ্গে নিউ জিল্যান্ড থেকে ফিরে আসছেন হাসান মাহমুদও। পিঠের চোট নিয়ে টি-টোয়েন্টি সিরিজে থাকছেন না তরুণ এই পেসার।
  • আমরা ভালো ক্রিকেট খেলতে পারিনি: তামিম
    বোলিংয়ে শুরুটা হয়েছিল দারুণ কিন্তু ধরে রাখা যায়নি ধারাবাহিকতা। নিউ জিল্যান্ডের উইকেটে তিনশ রানের লক্ষ্য তাড়া করা অসম্ভব কিছু নয়। কিন্তু ৭ ওভারের মধ্যে টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারিয়ে সেই চেষ্টাও করতে পারেনি বাংলাদেশ। সব কিছু মিলিয়ে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার জন্য কেবল নিজেদেরই দুষছেন অধিনায়ক তামিম ইকবাল।
  • বড় হারে ‘হোয়াইটওয়াশড’ বাংলাদেশ
    ভালো শুরুর পর বোলিংয়ে থাকল না ধারাবাহিকতা। শুরু থেকে শেষ পর্যন্ত ভোগালো ফিল্ডিং। বড় রান তাড়ায় প্রায় সবাই ছুড়ে এলেন উইকেট। তিন বিভাগেই ব্যর্থ বাংলাদেশ হারল বড় ব্যবধানে।
  • কনওয়ে-মিচেলের সেঞ্চুরিতে বাংলাদেশের সামনে বড় লক্ষ্য
    শুরু থেকে শেষ পর্যন্ত ভুগিয়েছে ফিল্ডিং। হাতছাড়া হয়েছে ক্যাচ আর রান আউটের অনেক সুযোগ। তবুও রুবেল হোসেন ও তাসকিন আহমেদের হাত ধরে শুরুটা ভালো হয়েছিল। কিন্তু সেটা ধরে রাখা যায়নি। সুযোগ দুই হাতে কাজে লাগিয়েছেন ডেভন কনওয়ে ও ড্যারিল মিচেল। তাদের দুর্দান্ত দুই সেঞ্চুরিতে বাংলাদেশকে বড় লক্ষ্য দিয়েছে নিউ জিল্যান্ড।
  • তামিম-লিটনের কাছে কোচের চাওয়া
    নিউ জিল্যান্ডে ব্যাটিংয়ের একটি টেমপ্লেট পেয়েছে বাংলাদেশ। শুরুতে সাবধানী, শেষটায় ঝড়। দ্বিতীয় ওয়ানডেতে এই কৌশলে জয় প্রায় পেয়েই যাচ্ছিল সফরকারীরা। তৃতীয় ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে একই ধরনের ব্যাটিং চান বাংলাদেশের ব্যাটিং কোচ জন লুইস।
  • তামিমকে আউট না দেওয়ায় অসন্তোষ, জেমিসনকে জরিমানা
    তামিম ইকবালকে আউট না দেওয়ার সিদ্ধান্ত নিয়ে অসন্তুষ্টি জানিয়ে শাস্তি পেলেন কাইল জেমিসন। নিউ জিল্যান্ডের এই পেসারকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে যোগ করা হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।
  • জয়ের বড় সুযোগ হাতছাড়া হলো: তামিম
    পুরস্কার বিতরণীতে সঞ্চালক বললেন, প্রথম ম্যাচ থেকে অনেক উন্নতি করেছে বাংলাদেশ। তামিম ইকবাল তাতে খুব একটা পাত্তা দিলেন না। ম্যাচ শেষে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানোর সময়ও উঠল সেই প্রসঙ্গ। সেখানেও খুব একটা আগ্রহ দেখালেন না তিনি। বাংলাদেশ অধিনায়কের আক্ষেপ, জয়ের এমন সুযোগ তো বারবার আসে না!
  • ‘ক্যাচ মিস হয়ই, তবে মাঝেমধ্যে তা খুব কষ্ট দেয়’
    ব্যাটসম্যানরা লড়ার মতো রান এনে দিয়েছে। বোলাররা লড়াই করেছে। তবু ধরা দেয়নি জয়। গুরুত্বপূর্ণ সময়ে পরপর দুটি সহজ ক্যাচ ছাড়লে তো আর ম্যাচ জেতা যায় না। ম্যাচ শেষে অধিনায়ক তামিম ইকবালের কণ্ঠে হাহাকার সতীর্থদের ক্যাচ ছাড়ার হতাশায়।
  • ক্যাচ ছেড়ে ম্যাচ হারল বাংলাদেশ
    জিমি নিশামের ব্যাট ছুঁয়ে বল উইকেটের পেছনে। সহজ ক্যাচ অযথা ডাইভ দিতে গিয়ে ছেড়ে দিলেন মুশফিকুর রহিম। টম ল্যাথামের টাইমিংয়ের গড়বড়ে সহজ ক্যাচ, ধরতে পারলেন না বোলার মেহেদি হাসান নিজেই। পরপর দুই ওভারে সুযোগ হাতছাড়া, বাংলাদেশের আশার সমাধি সেখানেই। ল্যাথাম আর নিশাম মিলেই নিউ জিল্যান্ডকে এগিয়ে নিলেন জয়ের পথে। অপরাজিত সেঞ্চুরিতে দলকে জিতিয়ে মাঠ ছাড়লেন অধিনায়ক ল্যাথাম।
  • তামিম-মিঠুনের ব্যাটে বাংলাদেশ ২৭১
    আগের ম্যাচের হতাশা পেছনে ফেলতে প্রয়োজন ছিল ব্যাটিং দৃঢ়তা। অধিনায়ক তামিম ইকবাল সামনে থেকে পথ দেখালেন দায়িত্বশীল ব্যাটিংয়ে। ক্যারিয়ার সেরা ইনিংসে মোহাম্মদ মিঠুন মেটালেন সময়ের দাবি। বাংলাদেশ গড়তে পারল লড়ার মতো রান।
  • তামিমের পঞ্চাশের পঞ্চাশ
    বাংলাদেশের ব্যাটিং রেকর্ডে অনেকগুলো ‘প্রথম’ জন্ম হয়েছে যার ব্যাট থেকে, সেই তামিম ইকবাল গড়লেন আরেকটি কীর্তি। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে স্পর্শ করলেন ওয়ানডেতে ফিফটির ফিফটি।
  • লিটনকে শূন্যতে হারানোর পর বাংলাদেশের লড়াই
    টসের সময় বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল শোনালেন ভালো শুরুর আশাবাদ। কিন্তু সে আশায় গুঁড়েবালি। ম্যাচের দ্বিতীয় ওভারেই লিটন দাসের বিদায় শূন্য রানে! এরপর তামিম ও সৌম্য সরকার চেষ্টা করছেন দলকে এগিয়ে নেওয়ার।
  • ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে সাইফ উদ্দিন
    ক্রাইস্টচার্চের রোদ ঝলমলে দুপুরে আগে ব্যাটিংয়ে নামছে বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মঙ্গলবার টস জিতে বোলিং নিয়েছেন নিউ জিল্যান্ডের অধিনায়ক টম ল্যাথাম।
  • বাংলাদেশ প্রমাণ করতে চায়, ‘আমরা এত খারাপ নই’
    নতুন কিছু করার তাড়না আর একটি জয়ের আশা জোর হোঁচট খেয়েছে প্রথম ওয়ানডেতেই। ওই ম্যাচের বাজে পারফরম্যান্সের পর বাংলাদেশ দলে এখন মুখরক্ষার তাগিদ। প্রমাণ করার চ্যালেঞ্জ, তারা এত খারাপ দল নয়! দ্বিতীয় ওয়ানডেতে ব্যাটিংয়ে ভালো করে প্রথম ম্যাচের দুঃস্বপ্ন ভুলিয়ে দিতে চায় দল।
  • রানের খোঁজে ক্রাইস্টচার্চে বাংলাদেশ
    ডানেডিন থেকে ঘণ্টা চারেকের বাস ভ্রমণে ক্রাইস্টচার্চ। বাংলাদেশ দল রোববার পৌঁছে গেছে সিরিজের দ্বিতীয় ওয়ানডের শহরে। নিউ জিল্যান্ডের আর সব জায়গার মতো এই পথেও চোখে পড়ে সবুজ বনানী আর সুদৃশ্য সব টিলা। তবে সেই নৈসর্গিক সৌন্দর্যে ডুব দেওয়ার মানসিক অবস্থা সম্ভবত এখন বাংলাদেশের ক্রিকেটারদের নেই। ব্যাটিং বিপর্যয়ের প্রথম ওয়ানডের পর দলের ভাবনা জুড়ে কেবল রান আর রান!
  • ইতিবাচক কিছু খুঁজে পাচ্ছেন না তামিম
    দল হারলে সেখান থেকে ইতিবাচক কিছু খুঁজে নেওয়ার রীতি বাংলাদেশের ক্রিকেটে চলে আসছে অনেক দিন থেকেই। এবার অন্তত একটু ব্যতিক্রম পাওয়া গেল। নিউ জিল্যান্ডের কাছে প্রথম ওয়ানডেতে হারার পর অধিনায়ক তামিম ইকবাল বললেন, এই ম্যাচ থেকে সামনে বয়ে নেওয়ার মতো তেমন কিছু নেই।
  • সৌম্যর নতুন পরিচয় ‘ষষ্ঠ বোলার ও তিন নম্বর ব্যাটসম্যান’
    কখনও ওপেনার, কখনও ফিনিশার। কখনও তিন নম্বর, কখনও পেস বোলিং অলরাউন্ডার। বিভিন্ন সময়ে নানা ভূমিকায় সৌম্য সরকারকে নেওয়া হয়েছে বাংলাদেশ দলে। অধিনায়ক তামিম ইকবাল এবার জানালেন সৌম্যর আরেকটি পরিচয়, যে ভূমিকায় তাকে নেওয়া হয়েছে নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে।
  • ‘১৩০ করার দল আমরা নই’
    নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডের ব্যাটিংয়ে দলের গর্বের জায়গায় চোট লেগেছে বলে মনে করেন তামিম ইকবাল। বাংলাদেশ অধিনায়কের দাবি, দলের ব্যাটিং সামর্থ্যের সত্যিকার প্রতিফলন পড়েনি। ব্যর্থতার দায়ও নিজেদের কাঁধে নিচ্ছেন তিনি।
  • বাংলাদেশের হতশ্রী ব্যাটিংয়ের ময়না তদন্ত
    সিরিজ শুরুর আগে বাংলাদেশের কোচ-অধিনায়কের কণ্ঠে বারবার একই কথা, দলের পেস আক্রমণ নিয়ে তারা রোমাঞ্চিত। কিন্তু বোলারদের জন্য কিছু পুঁজি তো দিতে হবে ব্যাটসম্যানদের! নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে দলের হার একরকম নিশ্চিত হয়ে যায় বোলাররা বল হাতে নেওয়ার আগেই। এতটাই বাজে ছিল ব্যাটিং।
  • নিউ জিল্যান্ডের কাছে পাত্তাই পেল না বাংলাদেশ
    ছোট মাঠ, উইকেটও ব্যাটসম্যানদের জন্য নয় ভয়ঙ্কর কিছু। কিন্তু বাংলাদেশের ব্যাটিং তো আত্মঘাতী, এই দলকে রক্ষা করবে কে! রান প্রসবা মাঠেই রানের জন্য হাপিত্যেশ করলেন ব্যাটসম্যানরা। বোলিংও তথৈবচ। সব মিলিয়ে নিউ জিল্যান্ডের সামনে দাঁড়াতেই পারল না বাংলাদেশ।
  • কিউই পেসে নড়বড়ে বাংলাদেশের টপ অর্ডার
    ট্রেন্ট বোল্টের আউটসুইঙ্গিং ইয়র্কার। ম্যাচের প্রথম বলে অল্পের জন্য রক্ষা পেলেন তামিম ইকবাল। তৃতীয় বলেই পাল্টা জবাব বাংলাদেশ অধিনায়কের, স্ল্যাশ করে পয়েন্টের ওপর দিয়ে ছক্কা! তবে এই লড়াই জমল না বেশিক্ষণ। দারুণ ডেলিভারিতে তামিমকে ফেরালেন বোল্ট। ওই ওভারেই তিনি শূন্য হারে ফেরালেন সৌম্য সরকারকে।
  • ব্যাটিংয়ে বাংলাদেশ, মেহেদির অভিষেক
    সিরিজের প্রথম ওয়ানডেতে টস জিতেছে নিউ জিল্যান্ড। কিউই অধিনায়ক টম ল্যাথাম ব্যাটিংয়ে পাঠিয়েছেন বাংলাদেশকে। টস জিতলে বাংলাদেশও আগে বোলিং বেছে নিত, টসের সময় জানিয়েছেন অধিনায়ক তামিম ইকবাল।
  • ল্যাথামকে তামিমের শুভ কামনা, তবে ‘খুব বেশি নয়’
    প্রতিপক্ষ অধিনায়কের মাইলফলকের ম্যাচ, অভিনন্দন তো জানাতেই হয়। তবে তার বেশি ভালো চাওয়া মানে তো নিজেদের বিপদ ডেকে আনা! তামিম ইকবাল তাই টম ল্যাথামকে শুভেচ্ছা জানিয়েও মজা করে বললেন, শুভ কামনা সবটুকু নয়।
  • নেতা হতে মুস্তাফিজের প্রয়োজন ‘ভোকাল’ হওয়া
    সীমিত ওভারের ক্রিকেটে পারফরম্যান্সে বাংলাদেশের সেরা পেসার মুস্তাফিজুর রহমান। কিন্তু নেতা হয়ে উঠতে কেবল পারফরম্যান্সই তো যথেষ্ট নয়। বাঁহাতি এই পেসারের ব্যক্তিত্ব ও আচরণে তাই ইতিবাচক কিছু পরিবর্তন দেখতে চান বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল।
  • সৌম্য আবার ‘ওপরে’, শান্তর ‘ভবিষ্যৎ লম্বা’
    সৌম্য সরকারকে সাতে খেলানোর পরীক্ষার আপাতত সমাপ্তি বলে ধরে নেওয়া যায়। বাঁহাতি এই ব্যাটসম্যানকে আবার টপ অর্ডারে বিবেচনা করা হচ্ছে বলে জানালেন তামিম ইকবাল। রান খরার কারণ আলোচনায় থাকা আরেক বাঁহাতি নাজমুল হোসেন শান্তর ওপর দলের আস্থার কথাও আরেকবার জানিয়ে দিলেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।
  • নিউ জিল্যান্ডে টি-টোয়েন্টি সিরিজে নেই তামিম
    নিউ জিল্যান্ডে টি-টোয়েন্টি সিরিজে থাকছেন না তামিম ইকবাল। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক দেশে ফিরবেন ওয়ানডে সিরিজ খেলেই। ব্যক্তিগত কারণে এই সিরিজ থেকে বিরতি নিচ্ছেন বলে জানিয়েছেন টি-টোয়েন্টিতে দেশের সফলতম ব্যাটসম্যান।
  • নিউ জিল্যান্ডকে হারানোর বড় সুযোগ দেখছেন বাংলাদেশ কোচ
    অধরাকে ধরার হাতছানি। নতুন কিছুর অনির্বচনীয় স্বাদ। আপাতত এসবই বাংলাদেশ দলের তাড়না আর জ্বালানি। বাংলাদেশের কোনো দল আগে যা পারেনি, এবার তেমন কিছুর আশায় সবাই রোমাঞ্চিত বলে জানালেন রাসেল ডমিঙ্গো। ব্যর্থতার ধারা এবার প্রাপ্তির আনন্দে বদলে যাবে, বিশ্বাস বাংলাদেশ কোচের।
  • বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচে নেই টেইলর
    চোটের কারণে কেন উইলিয়ামসনকে হারানোর পর নিউ জিল্যান্ডের জন্য এবার আরেকটি বড় ধাক্কা। বাংলাদেশের বিপক্ষে প্রথম ওয়ানডেতে তারা পাচ্ছে না অভিজ্ঞ রস টেইলরকে।
  • মিরাজকে বৈচিত্র্যের গুরুত্ব বুঝিয়েছেন ভেটোরি
    স্পিন বোলিং দিয়ে নিউ জিল্যান্ডে সফল হওয়ার উপায় ড্যানিয়েল ভেটোরির চেয়ে ভালো আর কে জানেন! কিউইদের স্পিন কিংবদন্তি এখন বাংলাদেশের স্পিন বোলিং কোচ। তার কাছ থেকে মেহেদী হাসান মিরাজ জেনেছেন, এখানে সাফল্য পেতে প্রয়োজন বোলিংয়ে বৈচিত্র্য। বাংলাদেশের এই অফ স্পিনার এখন ভেটোরির সঙ্গে কাজ করছেন বৈচিত্র্য বাড়ানো নিয়ে।
  • প্রস্তুতি ম্যাচে মিঠুন-মুশফিকদের ব্যাটে রান
    প্রস্তুতি ম্যাচের একটি দলের নাম ‘তামিম ইকবাল একাদশ।’ তবে তামিম নিজেই ম্যাচে নেই! উরুতে অস্বস্তি থাকায় খেলতে পারেননি বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। দলের অন্য ব্যাটসম্যানদের প্রস্তুতি অবশ্য খারাপ হলো না। ফিফটির দেখা পেলেন মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস ও মেহেদী হাসান মিরাজ।
  • হাঁটুর চোটে প্রস্তুতি ম্যাচে নেই মোসাদ্দেক
    ওয়ানডে সিরিজের আগে মোসাদ্দেক হোসেনকে নিয়ে শঙ্কার অবকাশ থেকে গেল বাংলাদেশ দলের। হাঁটুর চোটের কারণে মঙ্গলবার প্রস্তুতি ম্যাচে খেলতে পারবেন না এই অলরাউন্ডার।
  • স্মৃতির আবেশে রুবেলের নতুন সাফল্যের সুবাস
    কাইল মিলসের স্টাম্প উপড়ে আঙুল উঁচিয়ে দ্বিগ্বিদিক সেই দৌড়। জয়ের উল্লাস। নিউ জিল্যান্ডকে প্রথমবার হোয়াইওয়াশ বাংলাদেশের। সাল ২০১০। আগুনে বোলিংয়ে হ্যাটট্রিকসহ ৬ উইকেট। নিউ জিল্যান্ডকে দ্বিতীয়বার হোয়াইটওয়াশ করার শুরু। সাল ২০১৩। সময়ের পরিক্রমায় এরপর পেরিয়ে গেছে বছরের পর বছর। তবে কিউইদের মুখোমুখি হওয়ার আগে নিজের সেই পারফরম্যান্সগুলো এখনও উজ্জীবিত করছে রুবেল হোসেনকে।
  • ক্রিকেটারদের আনন্দ দিন ও ভালো প্রস্তুতির তৃপ্তি
    ক্রিকেট মাঠের রোমাঞ্চ-উত্তেজনার সঙ্গে সাক্ষাৎ তো নিত্যই হয়। ব্যাট-বলের কসরত থেকে একটি দিনের জন্য ছুটি নিয়ে বাংলাদেশের ক্রিকেটারা বুঁদ হলেন মাঠের বাইরের রোমাঞ্চে। জেট বোটে পানির বুকে গুলির বেগে ছুটে চলা, বাঞ্জি জাম্প, চোখধাঁধানো সৌন্দর্যের সুধা পান করা, কী হলো না এ দিন! মুক্ত বিহঙ্গের মতো ছুটে বেড়ানোর দিনটিতে অবশ্য ক্রিকেট লড়াইয়ের ভাবনাও মিশে থাকল কিছুটা।
  • টিকা নিয়ে নিউ জিল্যান্ডে বাংলাদেশের জয়গান গাইলেন তামিম
    করোনাভাইরাসের টিকা পাওয়ার ক্ষেত্রে দূরদর্শী ভূমিকার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উচ্ছ্বসিত প্রশংসা করলেন বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। নিউ জিল্যান্ডের সংবাদমাধ্যমে দেশের সফলতম ব্যাটসম্যান ও সিনিয়র এই ক্রিকেটার বললেন, টিকার ক্ষেত্রে বাংলাদেশ জাতি হিসেবে গর্ব করতে পারে।
  • কনুইয়ের চোটে বাংলাদেশের বিপক্ষে নেই উইলিয়ামসন
    বাংলাদেশের বিপক্ষে সিরিজে শীর্ষ ক্রিকেটারদের বিশ্রাম ও ঘুরিয়ে-ফিরিয়ে খেলানোর ভাবনা নিউ জিল্যান্ডের এমনিতেই ছিল। কেন উইলিয়ামসনকে নিয়ে সেসবের প্রয়োজন পড়ছে না। চোটই তাকে ঠেলে দিয়েছে মাঠের বাইরে। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে থাকছেন না কিউই অধিনায়ক।
  • ২ ঘণ্টা কাজে লাগিয়ে মাহমুদউল্লাহর ‘ভালো’ প্রস্তুতি
    নিউ জিল্যান্ডের চ্যালেঞ্জগুলো ভালো করেই জানে বাংলাদেশ দল। চ্যালেঞ্জ জয়ের পথও অজানা নয়। তবে সেই পথ ধরে এগোনো সহজ নয়। প্রস্তুতি চলছে এখন কঠিন সেই অভিযানের। কোয়ারেন্টিনের ফাঁকে অনুশীলনের সুযোগটুকু দল পুরোপুরি কাজে লাগাচ্ছে বলে জানালেন মাহমুদউল্লাহ। অভিজ্ঞ এই ক্রিকেটারের মতে, আগ্রাসনের মন্ত্রে সামনে এগোলে ভালো করতে পারে দল।
  • দলের ওপর চাপ কমাতে বললেন মাশরাফি
    দলে এখন জায়গা নেই, বাংলাদেশের নিউ জিল্যান্ড সফরে তাই এবার নেই মাশরাফি বিন মুর্তজা। তবে সেখানে খেলার অভিজ্ঞতা তো তার কম নয়! তাই ভালো করেই জানেন, কন্ডিশন কতটা কঠিন। তারপরও দল ভালো করতে পারে বলে মনে করছেন বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়ক, যদি না চাপিয়ে দেওয়া হয় অপ্রয়োজনীয় চাপ।
  • ফিল্ডিংয়ে জোর দিয়ে শুরু অনুশীলন পর্ব
    মুখে চওড়া হাসি, উইকেটের পাশে ‘থামস আপ’ দেখিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে মুশফিকুর রহিমের ছবি। সঙ্গে ছোট্ট লেখা, “৮ দিন কোয়ারেন্টিনের পর দারুণ একটি সেশন হলো।” মাঠ থেকে দূরে রাখার চেয়ে বড় শাস্তি মুশফিকের জন্য আর নেই। তার খুশির কারণও তাই বোধগম্য। তবে এবার এই উচ্ছ্বাস দলের সবারই। মুক্তির আনন্দ বলে কথা!
  • অবশেষে ‘মুক্তি’, এবার শুরু ব্যাটিং-বোলিং ঝালাই
    ঘরবন্দি জীবনকে মেহেদী হাসান মিরাজের কাছে মনে হয়েছিল ‘জেলখানা।’ মোহাম্মদ মিঠুনের কাছে এই অভিজ্ঞতা খুবই ‘কষ্টকর।’ চার দেয়ালের মধ্যে দমবন্ধ অনুভূতি হচ্ছিল কয়েকজনের। অবশেষে মুক্তি মিলছে সেই জীবন থেকে। বৃহস্পতিবার থেকে ক্রাইস্টচার্চে গ্রুপে ভাগ হয়ে অনুশীলন করতে পারবেন বাংলাদেশের ক্রিকেটাররা।
  • বাংলাদেশ সফর নিয়ে এখনই সিদ্ধান্ত নিচ্ছে না নিউ জিল্যান্ড
    করোনাভাইরাসের প্রকোপ বাড়ছে বিশ্বজুড়ে। একে একে বন্ধ হয়ে গেছে আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট। অনেক সিরিজ এরই মধ্যে স্থগিত হয়ে গেছে। পরিস্থিতি অবনতির দিকে যাওয়ায় নিকট ভবিষ্যতের সিরিজগুলো নিয়ে শঙ্কা ক্রমশ বাড়ছে। হাতে কিছুটা সময় আছে বলে বাংলাদেশ সফর নিয়ে এখনই সিদ্ধান্ত নিচ্ছে না নিউ জিল্যান্ড ক্রিকেট।
  • পরিবারের সঙ্গে সময় কাটাও, ক্রিকেটারদের বোর্ড প্রধান
    ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামালার পর থেকে ক্রিকেটাররা কি পরিস্থিতির মধ্য দিয়ে গেছেন খুব ভালোভাবে বুঝতে পারছেন নাজমুল হাসান। মাহমুদউল্লাহ-মুশফিকুর রহিমদের মানসিক অবস্থা বুঝতে পেরে আপাতত তাদের ক্রিকেট নিয়ে ভাবতে মানা করে পরিবারের সঙ্গে সময় কাটানোর পরামর্শ দিয়েছেন বিসিবি প্রধান।
  • দেশে ফিরে ‘দুঃস্বপ্ন’ ভোলার আশায় মাহমুদউল্লাহ
    ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনার দুঃস্বপ্ন ভুলতে ক্রিকেটাররা উন্মুখ ছিলেন পরিবারের কাছে ফিরতে, দেশের নিরাপদ বলয়ে স্বাভাবিক জীবনে ফিরে যেতে। নিউ জিল্যান্ডে টেস্ট দলকে নেতৃত্ব দেওয়া মাহমুদউল্লাহ ঢাকায় পৌঁছানোর পর জানান, খুব ভাগ্যবান বলেই ফিরে আসতে পেরেছেন তারা।
  • শনিবার রাতে দেশে ফিরছে বাংলাদেশ দল
    শনিবার সকাল থেকে শুরু হওয়ার কথা ছিল ক্রাইস্টচার্চ টেস্ট। বদলে যাওয়া বাবস্তবতায় ওই দিন এই শহরকেই বিদায় জানাবে বাংলাদেশ দল। ক্রাইস্টচার্চে দুই মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় শেষ টেস্ট বাতিল হওয়ার পর নিউ জিল্যান্ড থেকে দল দেশে ফিরবে শনিবার রাতে।
  • সম্ভাব্য দ্রুত সময়ে ক্রিকেটারদের ফেরাতে বিসিবির তৎপরতা
    ক্রাইস্টচার্চে দুটি মসজিদে বন্দুকধারীদের হামলার পর আর সেখানে খেলার মতো পরিস্থিতি নেই। যত দ্রুত সম্ভব নিউ জিল্যান্ড থেকে ক্রিকেটারদের দেশে ফিরিয়ে আনতে চায় বিসিবি। এ ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহায়তা চেয়েছেন বোর্ড প্রধান নাজমুল হাসান।
  • ক্রাইস্টচার্চে মসজিদে হামলার পর শেষ টেস্ট বাতিল
    ক্রাইস্টচার্চে মসজিদে বন্দুকধারীর হামলার পর বাতিল করা হয়েছে বাংলাদেশ-নিউ জিল্যান্ড শেষ টেস্ট।
  • মানসিকভাবে আরও শক্ত হতে হবে: মাহমুদউল্লাহ
    বনের বাঘের আগে কি তাহলে মনের বাঘই খেলে ফেলল? মাহমুদউল্লাহর কথায় অন্তত সেটিরই ইঙ্গিত। সুইং-বাউন্সের ভয় জেঁকে বসা মানে ব্যর্থতাকে আমন্ত্রণ জানানো, বলছেন বাংলোদেশের ভারপ্রাপ্ত টেস্ট অধিনায়ক। দলকে তাই তিনি দেখতে চান মানসিকভাবে আরও শক্তিশালী।
  • বাংলাদেশ এর চেয়ে ভালো দল, দাবি মাহমুদউল্লাহর
    পরপর দুই টেস্টে ইনিংস ব্যবধানে হার। শর্ট বলের সামনে বারবার ভেঙে পড়া। চ্যালেঞ্জের সামনে অসহায় আত্মসমর্পণ। একই ভুলের পুনরাবৃত্তি। ঘাটতি কি তবে সামর্থ্যেই? এই সংশয়ে জোর আপত্তি মাহমুদউল্লাহর। বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়কের বিশ্বাস, মাঠের পারফরম্যান্স যা ফুটিয়ে তুলছে, বাংলাদেশ তার চেয়ে ভালো দল।
  • শেষ দিনে এক সেশনেই শেষ বাংলাদেশ
    নিল ওয়েগনারের শর্ট বলে নাকি কিছু করার থাকে না। প্রথম ইনিংস শেষে বলেছিলেন লিটন দাস। কিন্তু যা মোটেও করা উচিত নয়, লিটন, মিঠুনরা করতে চাইলেন সেটিই। চ্যালেঞ্জ যেদিন উইকেটে পড়ে থাকার, তারা বেছে নিলেন ঝুঁকির পথ। খেসারত দিল দল। শর্ট বলের তোপে বিপর্যস্ত বাংলাদেশ শেষ দিনে অলআউট হয়ে গেল প্রথম সেশনেই।
  • শেষ টেস্টেও থাকছেন না সাকিব
    মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে গত কদিন ধরে নিয়মিতই আসছেন সাকিব আল হাসান। জিম করছেন, চলছে পুনর্বাসন। টুকটাক বোলিংও করছেন। তাতে জেগেছিল শেষ টেস্টের আগে তার নিউ জিল্যান্ড যাওয়ার আশা। তবে শেষ পর্যন্ত নিউ জিল্যান্ড সফরে শেষ টেস্টেও অধিনায়ককে পাচ্ছে না বাংলাদেশ।
  • তিন দিনের ম্যাচ বাঁচাতেও ধুঁকছে বাংলাদেশ
    ম্যাচের প্রথম দুই দিন ভেসে গেছে বৃষ্টিতে। তৃতীয় দিনে খেলা হয়নি ২৫ ওভার। এই ম্যাচেও হেরে যাওয়ার পথ খুঁজে নিয়েছে বাংলাদেশ। প্রথম ইনিংসের ব্যাটিং ব্যর্থতার পর দ্বিতীয় ইনিংসেও শুরুটা হয়েছে বাজে। মাঝে ঝড়ের গতিতে রান তুলে নিউ জিল্যান্ড নিয়েছে বড় লিড। বাংলাদেশের এখন ম্যাচ বাঁচানোই দায়!
  • শর্ট বলে অসহায়ত্বের কথা জানালেন লিটন
    সহায়ক উইকেট ও কন্ডিশনে শঙ্কা ছিল সুইং বোলিং নিয়ে। কিন্তু সুইং দারুণভাবে সামলে বাংলাদেশ ভেঙে পড়ল পুরোনো ঘাতক শর্ট বলে। মূল হন্তারক আবার সেই নিল ওয়েগনার। দিন শেষে লিটন দাসের কণ্ঠে অসহায় স্বীকারোক্তি, ওয়েগনারের শর্ট বলে কিছু করার থাকে না।
  • তামিম-সাদমান জুটির সৌজন্যে বিরল কীর্তি
    নিউ জিল্যান্ডে গিয়ে সফরকারী দলগুলি সবচেয়ে বেশি ভোগে নতুন বল সামলাতে। ইতিহাসেই আছে সেটির প্রমাণ। এবার সেখানে গিয়েই তামিম ইকবাল ও সাদমান ইসলামের সৌজন্যে টানা তিন ইনিংসে অর্ধশত রানের উদ্বোধনী জুটি পেয়েছে বাংলাদেশ। ধরা দিয়েছে বিরল এক অর্জন।
  • দারুণ শুরুর পরও পথ হারাল বাংলাদেশ
    আউটফিল্ডের মতো উইকেটও সবুজের গালিচা। দুই দিন ঢেকে রাখা উইকেটে ভরপুর আর্দ্রতা। নিউ জিল্যান্ডের একাদশে পাঁচ পেসার। টস হেরে ব্যাটিংয়ে নামা দলের চ্যালেঞ্জ ছিল অনেক। এরপরও বাংলাদেশের শুরুটা ছিল দুর্দান্ত। কিন্তু সুইং সামাল দেওয়া ব্যাটসম্যানদের তাড়া করল শর্ট বলের পুরোনো ভূত। ব্যাটিং ধসে দুই সেশনেই শেষ হলো ইনিংস।
  • ওয়েলিংটনে টস হলো না দুই দিনেও
    আগের দিনের খেলা ভেস্তে যাওয়ায় দ্বিতীয় দিন টস হওয়ার কথা ছিল আধ ঘণ্টা আগে। কিন্তু বৃষ্টি সেই সুযোগ দিলে তো! টস হতে পারল না দ্বিতীয় দিনেও। বাংলাদেশ-নিউ জিল্যান্ড দ্বিতীয় টেস্টের প্রথম দুই দিনের খেলাই ভেসে গেল বৃষ্টিতে।
  • প্রথম দিন ভেসে গেল বৃষ্টিতে
    ভোর ৬টা থেকে ওয়েলিংটনে শুরু হয়ছে বৃষ্টি। টসের নির্ধারিত সময়েও বৃষ্টির বেগ তুমুল। দুপুরেও থামাথামির নাম নেই। বাংলাদেশ-নিউ জিল্যান্ড দ্বিতীয় টেস্টের প্রথম দিনে তাই টস্ই হতে পারল না।
  • মাহমুদউল্লাহর চাওয়া পেসারদের ধারাবাহিকতা
    আবু জায়েদের ছিল চতুর্থ টেস্ট। সৈয়দ খালেদ আহমেদের দ্বিতীয়। আর ইবাদত হোসেনের অভিষেক। হ্যামিল্টন টেস্টে এই ছিল বাংলাদেশের পেস আক্রমণ। মাঠের পারফরম্যান্সেও পড়েছিল সেই অনভিজ্ঞতার প্রতিফলন। কোনো প্রভাবই ফেলতে পারেননি তারা। মাহমুদউল্লাহ এরপরও আশার ছবি আঁকছেন। ভারপ্রাপ্ত অধিনায়ক স্রেফ পেসারদের কাছে চান, আরেকটু ধারাবাহিকতা।
  • ওয়েলিংটনেও মুশফিকের খেলা নিয়ে সংশয়
    বেসিন রিজার্ভের নেটে বুধবার বেশ লম্বা সময় ব্যাট করেছেন মুশফিকুর রহিম। তাতে জেগেছিল আশাও। তবে অনুশীলনের পর সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে কোচ স্টিভ রোডস যা বললেন, তাতে সব আশা গেল মিলিয়ে। ওয়েলিংটন টেস্টেও মুশফিকের খেলার সম্ভাবনা সামান্য।
  • ওয়েলিংটনের বাতাস মাথায় নিচ্ছেন না সাদমান
    প্রথম টেস্টে যদিও ইনিংস ব্যবধানে হেরেছে বাংলাদেশ, তবু কিছুটা স্বস্তি হয়ে এসেছে দ্বিতীয় ইনিংসের লড়াই। আশা নিয়েই হ্যামিল্টন ছাড়তে পেরেছে দল। তবে পরের টেস্ট নিয়ে বড় একটি শঙ্কার জায়গাও আছে। ম্যাচ যে বাতাসের শহর ওয়েলিংটনে! কাজটা যেখানে হতে পারে আরও কঠিন। ওপেনার সাদমান ইসলাম অবশ্য বাতাসের দুর্ভাবনাকে আশ্রয় দিতে চান না ভাবনায়।
  • তামিমের রেকর্ড ছুঁলেন সৌম্য
    সৌম্য সরকারের রান তখন ৯২ বলে ৯৯। হাতছানি রেকর্ডের। কিন্তু টিম সাউদির শর্ট বলটি ঠিকমতো খেলতে পারলেন না। এলো না রান। গড়া হলো না রেকর্ডও। তবে রেকর্ড ছোঁয়ার সুযোগটি হাতছাড়া করলেন না সৌম্য। পরের বলেই সিঙ্গেল নিয়ে রেকর্ড বইয়ে বসলেন তামিম ইকবালের পাশে।
  • সৌম্য-মাহমুদউল্লাহর সেঞ্চুরির পরও ইনিংস হার
    রেকর্ড ছোঁয়া অসাধারণ সেঞ্চুরিতে সকালটা রাঙালেন সৌম্য সরকার। দ্বিতীয় সেশন আলোকিত করল মাহমুদউল্লাহর দুর্দান্ত সেঞ্চুরি। তবে অন্যরা থাকল সেই ব্যর্থতার চক্রেই। বিকেলে তাই মেনে নিতে হলো অনুমিত পরিণতিই। বাংলাদেশ হারল ইনিংস ব্যবধানে।
  • রান দেওয়ার ডাবল সেঞ্চুরিতে মিরাজের রেকর্ড
    ডাবল সেঞ্চুরি ছুঁয়ে যখন ইনিংস ঘোষণা করলেন কেন উইলিয়ামসন, সবচেয়ে বেশি হাঁফ ছেড়ে বাঁচলেন হয়তো মেহেদী হাসান মিরাজ। আরেকটু হলেই যে তার রান খরচ ছুঁতে চলেছিল আড়াইশ! অনাকাঙ্ক্ষিত এক রেকর্ডে অবশ্য এই অফ স্পিনারের নাম উঠে গেছে আগেই।
  • আবারও তামিম শৌর্যের পাশে অন্যদের দৈন্য
    পেছনে ছিল প্রথম ইনিংসের ভুল। সামনে সেই ভুল শোধরানোর চ্যালেঞ্জ। কিন্তু চ্যালেঞ্জ নেওয়ার পথে হাঁটলেন না তাদের কেউ। বাংলাদেশের ইনিংসও তাই হাঁটল পেছন পানে। আরও একবার জ্বলে উঠলেন কেবল তামিম ইকবাল। আবারও উইকেট বিলিয়ে এলেন অন্যরা। বাংলাদেশকে তাই চোখ রাঙাচ্ছে ইনিংস পরাজয়।
  • বাংলাদেশকে গুঁড়িয়ে নিউ জিল্যান্ডের রেকর্ড রান
    কেন উইলিয়ামসনের ডাবল সেঞ্চুরি, আরও অনেক মাইলফলক। নিল ওয়েগনার ও কলিন ডি গ্র্যান্ডহোমের ঝড়। দলীয় রানের রেকর্ড। রান জোয়ারে ভাসিয়ে দেওয়ার পর অবশেষে বাংলাদেশের বোলারদের মুক্তি দিল নিউ জিল্যান্ড। চূড়ায় উঠে ঘোষণা করল ইনিংস।
  • নিউ জিল্যান্ডের রান উৎসবে মলিন বাংলাদেশ
    বাংলাদেশের রান ছাড়িয়ে গেল নিউ জিল্যান্ডের প্রথম জুটিই। দুই ওপেনার জিম রাভাল ও টম ল্যাথাম পেরিয়ে গেলেন শতরান। সেঞ্চুরির কাছে গিয়েছেন কেন উইলিয়ামসনও। বাংলাদেশের নির্বিষ বোলিংয়ে কিউইরা মেতে উঠেছে রান উৎসবে।
  • দল ‘স্বপ্নের শুরু’ হারানোয় হতাশ তামিম
    বিরুদ্ধ কন্ডিশন, সবুজাভ উইকেটে আগে ব্যাটিংয়ের চ্যালেঞ্জ, প্রতিপক্ষের দারুণ পেস আক্রমণ-চোখ রাঙানি ছিল অনেক কিছুর। সব সামলে তামিম ইকবালের সৌজন্যে বাংলাদেশের শুরুটা হলো দুর্দান্ত। কিন্তু বাজে শটের প্রতিযোগিতায় আশা জাগানিয়া শুরু শেষ হলো হতাশায়। হ্যামিল্টন টেস্টের প্রথম দিন শেষে সেই আক্ষেপ দিনের নায়ক তামিমের কণ্ঠে।
  • তামিমের আলোর পাশে অন্যদের আঁধার
    ওয়ানডে সিরিজ কেটেছে দুঃস্বপ্নের মতো। টেস্ট সিরিজের শুরুটা হলো স্বপ্নময়। তবে তা কেবল তামিম ইকবালের জন্যই। দেশ সেরা ব্যাটসম্যানের স্ট্রোকের দ্যুতিতে বাংলাদেশের শুরুটাও হলো উদ্ভাসিত। কিন্তু অন্যদের ব্যর্থতায় সেই ইনিংসই ডুবল আঁধারে। বাটিং হতাশার স্রোত পরে গিয়ে মিশল বোলিংয়েও।
  • প্রস্তুতির সুযোগ পেলেন না বাংলাদেশের বোলাররা
    ব্যাটসম্যানদের ম্যাচ অনুশীলন ভালোই হয়েছে। কিন্তু সেই সুযোগ ততটা পেলেন না বাংলাদেশের বোলাররা। দুই দিনের প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় দিনের বেশিরভাগ ভেসে গেছে বৃষ্টিতে।
  • প্রস্তুতির পারফরম্যান্স টেস্টেও দেখানোর আশায় সাদমান
    প্রস্তুতি ম্যাচের ৮ দিন আগে পা রেখেছেন নিউ জিল্যান্ডে। পেয়েছেন মানিয়ে নেওয়ার, অনুশীলনের সুযোগ। সাদমান ইসলামের ধারণা, সেটিই কাজে লেগেছে প্রস্তুতি ম্যাচে। বাঁহাতি ওপেনারের আশা, প্রস্তুতি ম্যাচে নিজের ও দলের এই পারফরম্যান্স দেখা যাবে টেস্ট সিরিজে।
  • প্রস্তুতি ম্যাচে রান পেলেন বাংলাদেশের সবাই
    ওয়ানডে সিরিজ জুড়ে ধুঁকেছে ব্যাটিং। টেস্টে পরীক্ষাটা আরও কঠিন হওয়ার কথা। তবে প্রস্তুতি ম্যাচের ব্যাটিং অন্তত কিছুটা স্বস্তি এনে দিতে পারে বাংলাদেশ দলে। রান পেয়েছেন ব্যাটিংয়ে নামা সবাই।
  • বাংলাদেশের বিপক্ষে নিউ জিল্যান্ড টেস্ট দলে অ্যাস্টল
    বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের নিউ জিল্যান্ড টেস্ট দলে ডাক পেয়েছেন লেগ স্পিনার টড অ্যাস্টল। বাদ পড়ে গেছেন বাঁহাতি স্পিনার এজাজ প্যাটেল।
  • দুঃসময় কাটিয়ে ফেরা সাব্বিরের প্রথম সেঞ্চুরি
    নাটকীয়ভাবে দলে ফেরা সাব্বির রহমান দারুণভাবে কাজে লাগালেন সুযোগ। আগের দুই ম্যাচে শুরুটা বড় করতে না পারা মিডল অর্ডার ব্যাটসম্যান এবার সফল হলেন। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবারের মতো পৌঁছালেন তিন অঙ্কে।
  • খরুচে বোলিংয়ে শফিউলের পরই মুস্তাফিজ
    একটির পর একটি ফুল টস, হাফ ভলিও বেশ কিছু। এলোমেলো লাইন-লেংথ। ওয়াইড-নো বলও হলো। দলের বড় ভরসার বোলার মুস্তাফিজুর রহমান যেন পুরো অচেনা রূপে। নিউ জিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে দেদার রান বিলিয়ে বাঁহাতি পেসার জায়গা করে নিলেন অনাকাঙ্ক্ষিত এক রেকর্ডের তালিকায়। যেখানে তার চেয়ে ‘এগিয়ে’ কেবল শফিউল ইসলাম।
  • ফ্লেমিংকে ছাড়িয়ে রানের শীর্ষে টেইলর
    ক্যারিয়ারের ৪৭তম ফিফটিতে রস টেইলর গড়লেন দারুণ এক কীর্তি। নিউ জিল্যান্ডের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় স্টিভেন ফ্লেমিংকে ছাড়িয়ে ডানহাতি এই মিডল অর্ডার ব্যাটসম্যান উঠে গেলেন চূড়ায়।
  • সাব্বিরের সেঞ্চুরিতেও বাংলাদেশের বড় হার
    ছবির মতো সুন্দর ইউনিভার্সিটি ওভাল। সেই মাঠেই ব্যাটে-বলে বাংলাদেশের অসুন্দর আঁকিবুঁকি। বোলিংয়ের ভালো শুরু পরে ঢেকে গেল কালোতে। ব্যাটিং শুরু থেকেই বিষন্নতার প্রতিচ্ছবি। নিষেধাজ্ঞা কমিয়ে প্রবল বিতর্কের জন্ম দিয়ে দলে ফেরানো সাব্বির রহমানের সেঞ্চুরি কিছুটা স্বস্তির হাওয়া ছড়াল বটে। তবে হোয়াইটওয়াশ এড়ানোর আশা আগেই মিলিয়ে গেল হাওয়ায়। নিউ জিল্যান্ড হয়ে রইল বাংলাদেশের দুঃস্বপ্নের ঠিকানা।
  • ভালো উইকেটে ভালো কিছুর আশায় মাশরাফি
    ইংল্যান্ড করেছিল ৩৩৫। দুই ওপেনারকে শূন্য রানে হারিয়েও নিউ জিল্যান্ড জিতেছিল ৫ উইকেটে। ডানেডিনের ইউনিভার্সিটি ওভালের সবশেষ ওয়ানডের চিত্র সেটি। উইকেট দেখে এবারও ব্যাটিংয়ের জন্য দারুণ মনে হয়েছে মাশরাফি বিন মুর্তজার। তবে উইকেট যেমন হোক, ব্যাটিং তো ভালো করতে হবে! শেষ ওয়ানডেতে তাই টপ অর্ডারে ভালো ব্যাটিং চান বাংলাদেশ অধিনায়ক।
  • নেই মিঠুন, খেলতে পারেন মুশফিক
    এমনিতেই ধুঁকছে বাংলাদেশের ব্যাটিং। সেখানেই হজম করতে হচ্ছে বড় ধাক্কা। ব্যাটিং ব্যর্থতার সিরিজে একমাত্র উজ্জ্বল ছিলেন যিনি, সেই মোহাম্মদ মিঠুন চোট নিয়ে ছিটকে গেছেন নিউ জিল্যান্ডের বিপক্ষে শেষ ওয়ানডে থেকে। শঙ্কা ছিল মুশফিকুর রহিমকে নিয়েও, তবে তার খেলার সম্ভাবনা আছে এখনও।
  • তামিমের দুর্ভাবনা প্রথম ১০ ওভার
    ম্যাচ ১০০ ওভারের। কিন্তু ম্যাচের ভাগ্য অনেকটা গড়া হয়ে যাচ্ছে প্রথম ১০ ওভারেই। তামিম ইকবাল নিজে পারেননি প্রথম দুই ম্যাচে, দলের সর্বনাশও দেখছেন সেখানেই। অভিজ্ঞ ওপেনার ঘুরে দাঁড়ানোর সমাধান মনে করেন শুরুর প্রতিরোধেই।
  • লড়াইয়ের জন্য স্কোর বোর্ডে রান চাইলেন মাশরাফি
    টানা দুই ম্যাচে ৮ উইকেটে হেরে সিরিজ খুইয়েছে বাংলাদেশ। প্রথম ম্যাচে নিউ জিল্যান্ড জিতেছিল ৩৩ বল বাকি থাকতে, এবার জিতেছে ৮৩ বল হাতে রেখে। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা মনে করেন, নিউ জিল্যান্ডে স্বাগতিকদের সঙ্গে লড়াই করতে অন্তত ২৭০-২৮০ রানের পুঁজি প্রয়োজন।
  • আরেকটি পরাজয়ে সিরিজও হারল বাংলাদেশ
    মেঘে ঢাকা গুমোট সকালে আঁধারে ডুবে থাকল বাংলাদেশের ব্যাটিং। রৌদ্রোজ্জ্বল দুপুরেও আলোকিত হলো না বোলিং। ব্যাটে-বলে হতাশার যুগলবন্দী বয়ে আনল আরেকটি হার। নিশ্চিত হলো সিরিজ হারও। নিউ জিল্যান্ডের টানা দ্বিতীয় জয়ে অলংকার হয়ে রইল মার্টিন গাপটিলের টানা দুই সেঞ্চুরি।
  • ব্যাটসম্যানদের দুষলেন মাশরাফি
    মাশরাফি বিন মুর্তজা মনে করছেন, নিউ জিল্যান্ডের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে অন্তত এক সপ্তাহ সময় দরকার তাদের। তবে দেরিতে আসাকে হারের কারণ হিসেবে দেখাতে রাজি নন বাংলাদেশ অধিনায়ক। তিনি দুষলেন শুরুর বাজে ব্যাটিংকে।
  • লড়াই করতেও পারল না বাংলাদেশ
    সুইং বোলিংয়ে নাকাল টপ অর্ডার। ধারহীন বোলিংয়ে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের নিশ্চিন্ত পথচলা। কন্ডিশনে মানিয়ে নিতে না পারার ছাপ পারফরম্যান্সে। সাকিব আল হাসান না থাকায় গণ্ডগোল কম্বিনেশনে। সিরিজ শুরুর আগে শঙ্কার জায়গা ছিল যা কিছু, প্রথম ম্যাচে সত্যি হলো তার প্রায় সবকটি। অনুজ্জ্বল পারফরম্যান্সে বাংলাদেশের নিউ জিল্যান্ড সফর শুরু হলো বড় হারে।
  • সাকিব না থাকলেও চমকে দিতে চান বাংলাদেশ কোচ
    লড়াইটা অধরাকে ধরার। তবে সেই অভিযান শুরুর আগেই হারাতে হয়েছে সবচেয়ে বড় অস্ত্রকে। দল অবশ্য তাতে ভড়কে যাচ্ছে না। সাকিব আল হাসানকে না পাওয়া বড় ধাক্কা, মানছেন স্টিভ রোডস। তবে বাংলাদেশ কোচের বিশ্বাস, দলের সেরা ক্রিকেটারকে ছাড়াও বাংলাদেশ উপহার দিতে পারে বিস্ময়।
  • ব্যাটিংয়ে উজ্জ্বল মাহমুদউল্লাহ-মুশফিক
    টিকতেই পারলেন না লিটন দাস, সৌম্য সরকার ও মোহাম্মদ মিঠুন। ছন্দে থাকা মাহমুদউল্লাহ ও মুশফিকুর রহিম পেলেন ফিফটি। রানে ফেরার আভাস দিলেন সাব্বির রহমান। তাতে আড়াইশ রানের কাছে গেল সংগ্রহ। সেই পুঁজি নিয়ে লড়াই করতে পারলেও নিউ জিল্যান্ডে নিজেদের প্রথম ম্যাচে হেরে গেল বাংলাদেশ।
  • বাংলাদেশের বিপক্ষে নিউ জিল্যান্ড দলে গাপটিল
    বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের নিউ জিল্যান্ড দলে ফিরেছেন মার্টিন গাপটিল। তবে মাঠে নামতে হলে প্রথম ওয়ানডের আগে ফিটনেস পরীক্ষায় উতরাতে হবে এই ওপেনারকে। চোটের কারণে ভারতের বিপক্ষে চতুর্থ ওয়ানডের পর ছিটকে গিয়েছিলেন গাপটিল।
  • আঙুলের চোটে নিউ জিল্যান্ড যেতে পারছেন না সাকিব
    বিপিএল ফাইনালের হার বিষাদের যে ছাপ রেখেছে মনে, তার চেয়ে বড় চিহ্ন এঁকে দিয়েছে সাকিব আল হাসানের শরীরে। ফাইনালে পাওয়া আঙুলের চোটে নিউ জিল্যান্ড সফর থেকে ছিটকে গেছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক ও ওয়ানডে সহ-অধিনায়ক।
  • মুমিনুল-সাদমান নিউ জিল্যান্ড যাচ্ছেন আগেই
    টেস্ট দলের ক্রিকেটারদের যাওয়ার কথা ছিল আরও কদিন পর। কিন্তু ওয়ানডে দলকে সঙ্গ দিতে দুজনকে যেতে হচ্ছে আগেই। শুক্রবার সকালে নিউ জিল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়বেন মুমিনুল হক ও সাদমান ইসলাম। টেস্ট দলের এই দুই জনের সঙ্গে যাচ্ছেন ওয়ানডে স্কোয়াডে থাকা শফিউল ইসলাম ও মোহাম্মদ মিঠুন।
  • প্রথম জয়ের আশায় বাংলাদেশের নিউ জিল্যান্ড যাত্রা
    দেড় যুগের পথচলা। তিন সংস্করণ মিলিয়ে ২১টি ম্যাচ। কিন্তু অধরা জয়। নিউ জিল্যান্ডে কখনোই স্বাগতিকদের বিপক্ষে জিততে পারেনি বাংলাদেশ। এমনকি ড্র করতেও পারেনি একটি ম্যাচ। এবার সেই ইতিহাস বদলাতে চায় বাংলাদেশ। দেশ ছাড়ার আগে কোচ স্টিভ রোডস বলে গেলেন, এবার কিছু ম্যাচ জিততে চায় দল।
  • ওয়ানডেতে তাসকিনের বদলি শফিউল, টেস্টে ইবাদত
    তাসকিন আহমেদের দুর্ভাগ্যই সৌভাগ্য হয়ে এলো শফিউল ইসলাম ও ইবাদত হোসেনের জন্য। চোট পাওয়া তাসকিনের বদলে নিউ জিল্যান্ড সফরের বাংলাদেশ ওয়ানডে দলে জায়গা পেয়েছেন শফিউল, টেস্ট দলে ইবাদত।
  • নিউ জিল্যান্ডে সিরিজ জয়ের আশা মুশফিকের
    নিউ জিল্যান্ডে স্বাগতিকদের বিপক্ষে কখনও কোনো ম্যাচ জিততে পারেনি বাংলাদেশ। সবশেষ সফরে আশা জাগালেও শূন্য হাতেই ফিরেছিল তারা। তবে সেবারের ভালো খেলা থেকেই এবার সিরিজ জেতার আশায় বুক বাঁধছেন মুশফিকুর রহিম।
  • বাংলাদেশের বিপক্ষে ফেরার লড়াইয়ে গাপটিল
    চোটের জন্য ভারতের বিপক্ষে পঞ্চম ওয়ানডেতে খেলতে না পারা মার্টিন গাপটিল ছিটকে গেছেন টি-টোয়েন্টি সিরিজ থেকে। নিউ জিল্যান্ডের প্রধান কোচ গ্যারি স্টিড আশাবাদী, বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দলে পাওয়া যাবে এই ওপেনারকে।
  • তাসকিনের নিউ জিল্যান্ড সফর নিয়ে শঙ্কা
    চোট আর বাজে সময় পেছনে ফেলে ছন্দে ফিরছিলেন তাসকিন আহমেদ। বিশ্বকাপ দলে জায়গা করে নিতে মুখিয়ে ছিলেন নিউ জিল্যান্ড সফরে নিজেকে মেলে ধরতে। তবে বাম গোড়ালির গাটে চোট পাওয়ায় তরুণ এই পেসারের নিউ জিল্যান্ডে যাওয়াই পড়ে গেছে শঙ্কায়।
  • বাবা-মার মুখের দিকে তাকিয়ে নিজেকে শুধরেছি: সাব্বির
    নাটকীয়ভাবে সাব্বির রহমানের জাতীয় দলে ফেরা নিয়ে চলছে তুমুল আলোচনা-সমালোচনা। চলছে বিতর্ক। নিষেধাজ্ঞা শেষ হওয়ার এক মাস আগেই তাকে ফেরানো হয়েছে। মিডল অর্ডার ব্যাটসম্যানকে অবশ্য স্পর্শ করছে না সে সব। এবার অন্য মানুষ হয়ে ফেরার প্রত্যয় তার কণ্ঠে। সিলেট সিক্সার্সের হয়ে বিপিএলে খেলা সাব্বির চট্টগ্রামে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন, নিজের মূল্যবান উপলব্ধির কথা। নিকট অতীতের নিদারুণ কঠিন বাস্তবতার কথা। দিলেন ভুলের পুনরাবৃত্তি না করার প্রতিশ্রুতি।
  • ‘দুর্ভাগা’ ইমরুলকে তামিমের বার্তা
    এক সিরিজ আগেই ৩৪৯ রান করার পরও নিউ জিল্যান্ড সফরের দল থেকে বাদ পড়ে যাওয়া ইমরুল কায়েসের মানসিক অবস্থা বুঝতে পারছেন তামিম ইকবাল। দেশসেরা এই ওপেনার সতীর্থকে ধৈর্য ধরে সুযোগের অপেক্ষা করার পরামর্শ দিলেন।
  • সাব্বির অন্য মানুষ হয়ে ফিরবে, আশা তামিমের
    সাব্বির রহমানের জাতীয় দলে ফেরা নিয়ে তুমুল আলোচনা-সমালোচনার মাঝে তামিম ইকবাল এই তরুণের পাশে দাঁড়ালেন। দলের অন্যতম সিনিয়র এই ক্রিকেটারের আশা, অন্য মানুষ হয়ে ফিরবেন সাব্বির।
  • আমি যুক্তি দিয়েছি, সাব্বিরকে নেওয়া নির্বাচকদের ব্যাপার: মাশরাফি
    “অধিনায়ক জোরালোভাবে তাকে চেয়েছে”, নিউ জিল্যান্ড সফরের ওয়ানডে দলে সাব্বির রহমানকে নেওয়ার পেছনে এই ছিল প্রধান নির্বাচকের যুক্তি। অধিনায়ক কেন তাকে প্রবলভাবে চেয়েছেন? কতটুকু ভূমিকা ছিল তার নির্বাচনে? সাব্বিরের শাস্তি কমানো কতটা ভালো দৃষ্টান্ত? এসব নিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে কথা বললেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।
  • নিউ জিল্যান্ডের বাঁহাতিদের বিবেচনায় দলে নাঈম
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ সিরিজে একটি ম্যাচও খেলার সুযোগ পাননি নাজমুল ইসলাম অপু। কিন্তু না খেলেই নিউ জিল্যান্ড সফরের ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন এই বাঁহাতি স্পিনার। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, কারণটি টেকনিক্যাল। নিউ জিল্যান্ড দলে বাঁহাতি ব্যাটসম্যান বেশি বলে নেওয়া হয়েছে অফ স্পিনার নাঈম হাসানকে।
  • ইমরুলকে বাদ দেওয়ার ব্যাখ্যায় প্রধান নির্বাচক
    মাত্র এক সিরিজ আগেই ইমরুল কায়েস গড়েছিলেন ইতিহাস। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছিলেন বাঁহাতি এই ওপেনার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের ব্যর্থতায় জায়গা হারান একাদশে। এবার ছিটকে গেলেন স্কোয়াড থেকেই। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানান, সাম্প্রতিক ফর্ম আর নিউ জিল্যান্ডের কন্ডিশন বিবেচনায় দলে জায়গা হয়নি ইমরুলের। 
  • অধিনায়কের ‘জোরালো দাবিতে’ দলে সাব্বির
    নিষেধাজ্ঞা এক মাস কমানো হলো। নিউ জিল্যান্ড সফরে বাংলাদেশের ওয়ানডে দলে রাখাও হলো। দল ঘোষণার সংবাদ সম্মেলনে প্রশ্নের পর প্রশ্ন উঠল সাব্বির রহমানকে নিয়ে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, অধিনায়ক প্রবলভাবে দলে চেয়েছেন এই ব্যাটসম্যানকে, নির্বাচক কমিটিও তাতে একমত হয়েছে।
  • তামিমের সঙ্গে টেস্ট দলে ফিরলেন তাসকিন, আবু জায়েদ
    উদ্বোধনী জুটির ব্যর্থতায় অধীর হয়ে তামিম ইকবালের ফেরার অপেক্ষায় ছিলেন সাকিব আল হাসান। অবসান হয়েছে অপেক্ষার। চোট কাটিয়ে ফেরা দেশসেরা ওপেনারের সঙ্গে টেস্ট দলে ফিরেছেন দুই পেসার আবু জায়েদ চৌধুরী ও তাসকিন আহমেদ।
  • নিষেধাজ্ঞা কমিয়ে ওয়ানডে দলে ফেরানো হলো সাব্বিরকে
    ৬ মাসের নিষেধাজ্ঞা শেষ হওয়ার কথা আগামী ফেব্রুয়ারির শেষ দিকে। কিন্তু ফেব্রুয়ারির মাঝামাঝি শুরু হতে যাওয়া নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের বাংলাদেশ দলে জায়গা পেলেন সাব্বির রহমান। নির্বাচকেরা জানালেন, তার নিষেধাজ্ঞা কমানো হয়েছে এক মাস।
  • বাংলাদেশের নিউ জিল্যান্ড সফরের সূচি চূড়ান্ত
    আইসিসির ভবিষ্যৎ সফরসূচিতে থাকা সিরিজের তারিখ চূড়ান্ত করেছে নিউ জিল্যান্ড ক্রিকেট। ৩ টেস্ট ও ৩ ওয়ানডের সিরিজ খেলতে আগামী ফেব্রুয়ারি মাসে নিউ জিল্যান্ডে যাবে বাংলাদেশ।
  • প্রাপ্তির আলোয় উদ্ভাসিত জয়
    হারানোর ছিল কিছু। পাওয়ার ছিল অনেক কিছু। সেই আশায় বাংলাদেশ ছুটল। বাংলাদেশ জিতল।অসাধারণ এই জয়ের মালায় প্রাপ্তির দারুণ সব ফুলের মনমাতানো সুবাস!
  • ব্যাটে-বলে উজ্জ্বল বাংলাদেশের দুর্দান্ত জয়
    বাজে ফিল্ডিংয়ের পরও দারুণ বোলিংয়ে নিউ জিল্যান্ডের বিপক্ষে তাড়া করার মতোই লক্ষ্য পেয়েছিল বাংলাদেশ। তামিম ইকবাল-সাব্বির রহমানের শতরানের জুটিতে ব্যাটিংয়ে শুরুটাও ছিল চমৎকার। মাঝে খানিক ছন্দপতনের পর ম্যাচ শেষ করে এসেছেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। দেশের বাইরে নিউ জিল্যান্ডের বিপক্ষে এটাই বাংলাদেশের প্রথম জয়।
  • নিউ জিল্যান্ডের সঙ্গে এবারও পেরে উঠল না বাংলাদেশ
    ব্যাটিংয়ে ছিল আরেকটু বেশি রান না পাওয়ার হতাশা। সেটি পুষিয়ে দেওয়া গেল না বোলিংয়েও। লড়াই কিছুটা হলো, কিন্তু জয় পাওয়া হলো না। বরং আর কিছু রান বেশি না হওয়ার আক্ষেপটাই পোড়াল শেষ পর্যন্ত। দেশের বাইরে নিউ জিল্যান্ডের বিপক্ষে জয় অধরাই রইল বাংলাদেশের।
  • ব্যাটিং-বোলিং ব্যর্থতায় বাংলাদেশের হার
    দারুণ বোলিং করেছেন মুস্তাফিজুর রহমান, নিয়েছেন ২ উইকেট। তাসকিন আহমেদকে পেছনে ফেলে এই ম্যাচে খেলা রুবেল হোসেনও নিয়েছেন ২ উইকেট। কিন্তু অন্য বোলারদের কাছ থেকে খুব একটা সহায়তা পাননি তারা। ত্রিদেশীয় সিরিজের দ্বিতীয় ম্যাচে নিউ জিল্যান্ডের কাছে ৪ উইকেটে হেরেছে মাশরাফি বিন মুর্তজার দল।