• ‘ভয়-ভীতি থাকলে প্রেস কনফারেন্সে আসতাম না’
    সমালোচনার ধেয়ে আসা স্রোত দেখে পলায়নপর হচ্ছেন না মুমিনুল হক। পিছপা হচ্ছেন না তিনি পরিস্থিতির প্রতিকূলতায়। বরং মাঠের বাইরে দলের ঢাল হতে চান বাংলাদেশের টেস্ট অধিনায়ক। মাঠের ভেতরে তার চাওয়া, ভুলগুলো শুধরে সামনে এগিয়ে যাওয়া।
  • ৫৩ ও ৮০ রানে অল আউট মুমিনুলের চোখে ‘অ্যালার্মিং নয়’
    স্কোরকার্ডের ছবিটা বিব্রতকর। ২২ গজে ব্যাটিং প্রদর্শনী ছিল আরও হতাশাজনক। তবে মুমিনুল হক এসবকে স্বাভাবিকভাবেই নিয়েছেন। দক্ষিণ আফ্রিকা সফরে পরপর দুই টেস্টে একশর নিচে গুটিয়ে যাওয়াকে তেমন কোনো বিপর্যয় মনে করছেন না বাংলাদেশের টেস্ট অধিনায়ক।
  • ভেরেইনাকে বল ছুঁড়ে মারায় খালেদের শাস্তি
    আগ্রাসী মনোভাব দেখাতে গিয়ে বিপাকে পড়লেন খালেদ আহমেদ। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান কাইল ভেরেইনার দিকে বল ছুঁড়ে মারায় শাস্তি পেতে হলো বাংলাদেশের এই পেসারকে।
  • ‘এক টেস্ট জিতেই বিশ্বের এক নম্বর দল হয়ে যাইনি’
    অপ্রত্যাশিত কোনো সাফল্য অনেক সময় বাড়িয়ে দেয় প্রত্যাশার পরিধি। অভাবনীয় কোনো জয় বাড়িয়ে দেয় স্বপ্নের সীমানা। নিউ জিল্যান্ড সফরে একটি টেস্ট জয়ের পর যেমন দক্ষিণ আফ্রিকা সফর নিয়েও আশার পারদ ছিল উঁচুতে। কিন্তু এবার বাংলাদেশ মুখ থুবড়ে পড়ল বাজেভাবে। ব্যর্থ সিরিজের পর অধিনায়ক মুমিনুল হক বলছেন, টেস্ট ক্রিকেটে দল আছে আগের জায়গাতেই।
  • ‘দু-এক ইনিংস রান হয়নি, খুব বেশি উদ্বিগ্ন নই’
    দলের পারফরম্যান্স যাচ্ছেতাই, নিজের ফর্মও তথৈবচ। দক্ষিণ আফ্রিকা সফর বলা যায় দুঃস্বপ্নের মতোই কাটল মুমিনুল হকের জন্য। নিজে যদিও দাবি করছেন, তিনি ভালো জায়গায়ই আছেন। নিজের ব্যাটিংয়ে উদ্বিগ্ন হওয়ার মতো কিছুও খুঁজে পাচ্ছেন না বাংলাদেশ অধিনায়ক।
  • ‘উঁচু মানের স্পিনের বিপক্ষে ভালো নয় বাংলাদেশ’
    কেশভ মহারাজ ও সাইমন হার্মারের স্পিনের সামনে আবার হুড়মুড়িয়ে ভেঙে পড়ল বাংলাদেশের ব‍্যাটিং। দুই প্রোটিয়া স্পিনার মিলে সিরিজে নিলেন ২৯ উইকেট। দুই ম‍্যাচেই তাদের সামলাতে ব‍্যাটসম‍্যানদের ব‍্যর্থতায় উচ্চকিত হলো পুরনো প্রশ্ন, এতো খেলেও স্পিনে এমন ব‍্যর্থতা কেন? মুমিনুল হকের জবাব চমকে যাওয়ার মতো। বাংলাদেশ অধিনায়ক বললেন,  উঁচু মানের স্পিনের বিপক্ষে ভালো নয় তার দল।
  • অসহায় আত্মসমর্পণের যে ব‍্যাখ‍্যা দিলেন মুমিনুল
    প্রস্তুতি শুরু হয়েছিল অনেক আগে, বগুড়ায় বাংলাদেশ টাইগার্সের ক‍্যাম্প দিয়ে। সেখান থেকে ঢাকায় ফেরার পর ওয়ানডে দলের সঙ্গে আগেভাগে যাওয়ার সুযোগ মিলেছিল। সুযোগ হয়েছিল গ‍্যারি কার্স্টেনের একাডেমিতে নিবিড় অনুশীলনের। এতো চমৎকার প্রস্তুতির কোনো ছাপ রাখা তো দূরের কথা, ন‍্যূনতম লড়াইও করতে পারেনি বাংলাদেশ দল। মুমিনুল হকের মতে এর একমাত্র কারণ, বাজে ব‍্যাটিং।
  • মুশফিকের রিভার্স সুইপ নিয়ে বেশি কথা না বলতে মুমিনুলের অনুরোধ
    মুশফিকুর রহিমের রিভার্স সুইপ শটের প্রতি পূর্ণ সমর্থন জানালেন মুমিনুল হক। বাংলাদেশ অধিনায়ক বরং সংবাদমাধ্যমকে অনুরোধ করলেন ওই শট নিয়ে বেশি আলোচনা না করতে। মুমিনুলের মতে, মুশফিকের ওই শট নিয়ে বেশি কথা বলা মানে দলের জন্য ও দেশের জন্য খারাপ।
  • লড়াইয়ের ছিটেফোঁটা না দেখিয়ে বাজে হার বাংলাদেশের
    জায়গা বানিয়ে ড্রাইভ করতে গিয়ে আউট মুশফিকুর রহিম। সুইপ করার চেষ্টায় উইকেট বিলিয়ে দিলেন মুমিনুল হক। স্লগ সুইপে উড়িয়ে মেরে বিদায় ইয়াসির আলির, ক্রিজ ছেড়ে বেরিয়ে স্টাম্পড লিটন দাস। স্রেফ একের পর এক উইকেটের পতন নয়, আত্মসমর্পণের একেকটি দলিল যেন। যেখানে লেখা আছে, লড়াই না করেই মাথা নিচু করে পলায়ন।
  • প্রথম ঘণ্টায় ৮০ রানে শেষ বাংলাদেশ
    পোর্ট এলিজাবেথ টেস্টের চতুর্থ দিনের লড়াইয়ে মুখোমুখি বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা।
  • দ. আফ্রিকায় স্পিনে ভোগান্তি কষ্ট দিচ্ছে খালেদ মাহমুদকে
    পোর্ট এলিজাবেথে যেন হচ্ছে ডারবান টেস্টের পুনর্মঞ্চায়ন। সেখানে দ্বিতীয় ইনিংসে নিদারুণ ব‍্যাটিং ব‍্যর্থতায় বড় ব‍্যবধানে বাংলাদেশ হেরেছিল ম‍্যাচ। দ্বিতীয় টেস্টেও সেই একই শঙ্কার সামনে দাঁড়িয়ে মুমিনুল হকের দল। এবারও তাদের ভীষণ ভোগাচ্ছেন কেশভ মহারাজ ও সাইমন হার্মার। দক্ষিণ আফ্রিকায় এসে স্পিনে এই ভোগান্তিতে ব‍্যথিত জাতীয় দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ।
  • ‘টেস্টে এই শট কেন?’ মুশফিকের শটে খালেদ মাহমুদের বিস্ময়
    সারাদিনে উইকেটের পতন হয়েছে ১৪টি। বাংলাদেশ প্রথম ইনিংসে বিশাল লিড গুনে দ্বিতীয় ইনিংসেও শুরুটা করেছে বাজে। দক্ষিণ আফ্রিকা জয়ের পথ তৈরি করে ফেলেছে। তবে ঘটনাবহুল এই দিনেও সবচেয়ে বেশি উচ্চারিত প্রশ্ন সম্ভবত একটি আউট নিয়ে। মুশফিকুর রহিম ওই রিভার্স সুইপ কেন খেললেন?
  • বড় হারের শঙ্কায় বাংলাদেশ
    স্রেফ ১০ ওভার কাটিতে দিতে হতো বাংলাদেশের। দিনের শেষ বেলার এই সময়টুকুই পার করতে পারলেন না টপ অর্ডার ব‍্যাটসম‍্যানরা। একে একে ফিরে গেলেন মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত ও তামিম ইকবাল। শুরুর ব‍্যাটিং ব‍্যর্থতায় পোর্ট এলিজাবেথ টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বড় হারের শঙ্কায় বাংলাদেশ।
  • দুঃস্বপ্নের রেকর্ডে জাভেদের পর জয়
    ডারবান টেস্টে ৭ ঘণ্টা ২২ মিনিটের বীরোচিত ইনিংস। মাহমুদুল হাসান জয় নিশ্চয়ই আত্মবিশ্বাসের ডানায় ভাসছিলেন। পোর্ট এলিজাবেথ টেস্টেই তিনি আছড়ে পড়লেন বাস্তবতার জমিনে। আউট হলেন দুই ইনিংসেই শূন্য রানে। অনাকাঙ্ক্ষিত এক রেকর্ডে নাম লেখা হয়ে গেল তরুণ ওপেনারের।
  • দ. আফ্রিকায় বাংলাদেশ দলে করোনাভাইরাসের ছোবল
    নিজের ঘরের মাঠের টেস্টে দলের সঙ্গে থাকা হচ্ছে না রাসেল ডমিঙ্গোর। করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বাংলাদেশের প্রধান কোচ।
  • মুশফিকের আত্মঘাতী শটের পর দিক হারা বাংলাদেশ
    দিনের শুরুটা কী দারুণ হয়েছিল। প্রথম তিন বলে তিন বাউন্ডারি মেরেছিলেন ইয়াসির আলি চৌধুরি। আস্থার সঙ্গে খেলছিলেন মুশফিকুর রহিম। ওই জুটি ভাঙার পর দেশের সফলতম টেস্ট ব্যাটসম্যানের দায়িত্ব ছিল আরও বেশি। কিন্তু তিনি বিদায় নিলেন আত্মঘাতী এক শটে। এরপর দ্রুতই গুটিয়ে গেল বাংলাদেশের ইনিংস।
  • বাংলাদেশের কঠিন দিন হতে যাচ্ছে, বললেন সিডন্স
    পাঁচ উইকেট হারিয়ে পোর্ট এলিজাবেথ টেস্টে বিপদে বাংলাদেশ। তবে দলকে এই অবস্থায় আনা পেসারদের নয়, দক্ষিণ আফ্রিকার স্পিনারদের সবচেয়ে বড় হুমকি মনে হচ্ছে জেমি সিডন্সের। দলকে সতর্ক করে দিয়ে তিনি বলেছেন, তৃতীয় দিন ব‍্যাটিংয়ের জন‍্য কঠিন একটি দিন হতে যাচ্ছে।
  • ‘তামিম ভুলে গিয়েছিল, পুরো ইনিংস কীভাবে খেলেছে’
    সোজা ব‍্যাটে কী চমৎকার খেলছিলেন তামিম ইকবাল। হঠাৎ তিনি কেন অমন ঝুঁকি নিলেন, বুঝতে পারছেন না জেমি সিডন্স। বাংলাদেশের ব‍্যাটিং কোচের ধারণা, সম্ভবত বাউন্ডারি দিয়ে পঞ্চাশ ছুঁতে গিয়ে তামিম ভুলে গিয়েছিলেন, কীভাবে ব‍্যাট করছিলেন তিনি।
  • অলিভিয়ের-মুল্ডারের ছোবলে বিপদে বাংলাদেশ
    প্রথম টেস্টে ১১০ ওভার শেষে আক্রমণে আসা ভিয়ান মুল্ডার এবার বল হাতে পেলেন আগেভাগে। প্রথম ওভারেই বিদায় করলেন বিপজ্জনক হয়ে ওঠা তামিম ইকবালকে। পরে একইরকম ডেলিভারিতে ফেরালেন দুই বাঁহাতি ব‍্যাটসম‍্যান নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হককে। এর আগে-পরে দুটি উইকেট নিলেন ডুয়ানে অলিভিয়ের। এই দুই পেসারের ছোবলে পোর্ট এলিজাবেথ টেস্টে বিপদে বাংলাদেশ।
  • তাইজুল বললেন, ‘একটু ইয়ে হয়ে গেছে…’
    দিনের খেলা শেষে যখন মাঠ ছাড়ছে বাংলাদেশ দল, টিভি স্ক্রিনে দেখা গেল তাইজুল ইসলামকে। ধারাভাষ্যকার মার্ক নিকোলাস বললেন, “এই তো, এখানেই ম্যান অব দা ডে।” প্রথম দিনে দক্ষিণ আফ্রিকার তিন ব্যাটসম্যান ফিফটি করেছেন, তাদের দলও বেশ ভালো অবস্থানে। তবু নিকোলাসের চোখে দিনের নায়ক তাইজুল। বাংলাদেশের এই বাঁহাতি স্পিনার নিজে অবশ্য ঠিক সন্তুষ্ট নন। তার মতে, একটু এগিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা।
  • দক্ষিণ আফ্রিকার দিনে পিছিয়ে নেই বাংলাদেশও
    দিনের শেষ বলটি অনায়াসে ছেড়ে দিলেন ভিয়ান মুল্ডার। টিভি ক্যামেরার চোখ গেল তখন ড্রেসিং রুমে, ডিন এলগার তালি দিয়ে হাসিমুখে তাকালেন পাশের সতীর্থের দিকে। এই ছবিই বলে দেয়, দক্ষিণ আফ্রিকা অধিনায়ক বেশ খুশিই। দিন শেষে তারা এগিয়ে নিশ্চিতভাবেই। তবে স্কোরকার্ড এটিও বলবে, দিনটি খুব খারাপ কাটেনি বাংলাদেশেরও।
  • বিল ও’রাইলির ৮৬ বছর পর মিরাজ
    দক্ষিণ আফ্রিকাকে মনে করা হয় পেস বোলারদের স্বর্গ। বিশেষ করে প্রথম দিনে প্রথম ইনিংসে এখানে বোলিং করতে মুখিয়ে থাকেন পেসাররা। সেই দেশেই এবার টেস্ট ম্যাচের প্রথম সকালে নতুন বলে এক প্রান্ত থেকে মেহেদী হাসান মিরাজের স্পিনে আক্রমণ শুরু করল বাংলাদেশ। তাতে বিরল এক নজিরও গড়া হয়ে গেল।
  • তাইজুল-খালেদের হাত ধরে লড়াইয়ে বাংলাদেশ
    পোর্ট এলিজাবেথ টেস্টে প্রথম দিনের চ‍্যালেঞ্জে মুখোমুখি বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা।
  • ‘টেস্টে খেলা হয় পৌরষ দিয়ে’, মুমিনুলের অভিযোগের জবাবে এলগার
    ইট মারলে পাটকেল খেতেও প্রস্তুত থাকতে হয়। পাটকেল খাওয়ার পর আপত্তি জানালে চলবে কেন! মুমিনুল হকের অভিযোগ নিয়ে ডিন এলগারের কথা অনেকটা এরকমই। দক্ষিণ আফ্রিকা অধিনায়কের মতে, বাংলাদেশ হয়তো শীর্ষ পর্যায়ে টেস্ট খেলার মতো মানসিকভাবে শক্ত নয়।
  • দুই স্পিনার না এক স্পিনার, ভাবনায় বাংলাদেশ
    ডারবান টেস্টে বাংলাদেশ দলকে ঘিরে ওঠা প্রশ্নগুলো পোর্ট এলিজাবেথ টেস্ট এগিয়ে আসায় আরও উচ্চকিত হয়েছে। মূল‍ প্রশ্নটা অবশ‍্যই স্পিনার নিয়ে। দ্বিতীয় টেস্টে কি দুই বিশেষজ্ঞ স্পিনার নিয়ে খেলবে বাংলাদেশ? নানা সমীকরণ মেলানোর ভাবনায় বাংলাদেশ এখনও নেয়নি চূড়ান্ত সিদ্ধান্ত। অধিনায়ক মুমিনুল হক জানিয়েছেন, ম‍্যাচের দিন আবার উইকেট দেখে ঠিক করবেন একাদশ।
  • বিতর্ক আর বাতাস সামলে জয়ের অভিযানে বাংলাদেশ
    পোর্ট এলিজাবেথ নাম পরিবর্তনের পর এখন হয়ে গেছে ‘গেবেখা।’ তবে এই শহর বা টেস্ট ভেন্যুর চরিত্র তো আর বদলায়নি। সমুদ্রপাড়ের শহরে তীব্র বাতাস বয়ে যায় ১৩৩ বছর পুরনো ক্রিকেট মাঠেও। সফরকারী দলগুলিকে সামলাতে হয় সেই চ্যালেঞ্জ। বাংলাদেশের জন্য তো দেশ থেকে উড়ে যাওয়া বিতর্কের হাওয়া আছেই! সব মিলিয়ে টালমাটাল হওয়ার উপকরণ যথেষ্টই। তবে মুমিনুল হকের দাবি, তার দল দারুণ চনমনে। ভেতরে-বাইরের সব চ্যালেঞ্জ সামলেই দক্ষিণ আফ্রিকাকে হারাতে আত্মবিশ্বাসী বাংলাদেশ অধিনায়ক।
  • ‘মুশফিক ভাইকে নিয়ে কোনো চিন্তা করবেন না’
    তামিম ইকবাল ও সাকিব আল হাসানের অনুপস্থিতিতে ব‍্যাটিংয়ে একটু বেশিই প্রত‍্যাশা ছিল মুশফিকুর রহিমের কাছে। কিন্তু ডারবান টেস্টে দুই ইনিংসেই নিদারুণভাবে ব‍্যর্থ হয়েছেন অভিজ্ঞ এই মিডল অর্ডার ব‍্যাটস‍ম‍্যান। তবে প্রথম ম‍্যাচে তার রান না পাওয়া নিয়ে উদ্বেগের কিছু দেখছেন না মুমিনুল হক। অধিনায়কের আশা, পরের ম‍্যাচেই রানে ফিরবেন মুশফিক। 
  • তাসকিনের জন্য কোনো প্রশংসাই যথেষ্ট নয়: ডোনাল্ড
    সিরিজের প্রথম টেস্টে ডান কাঁধে সমস‍্যা নিয়েও হাল ছাড়েননি তাসকিন আহমেদ। বোলিং চালিয়ে যান স্ট্র‍্যাপ পেচিয়ে। তখন তার কতটা কষ্ট হচ্ছিল, সেটা খুব ভালোভাবে বুঝতে পারছিলেন অ‍্যালান ডোনাল্ড। তাই তাসকিনের প্রশংসায় কোনো শব্দই যেন যথেষ্ট মনে হচ্ছে না বাংলাদেশের পেস বোলিং কোচের।
  • প্রিয় মাঠের ‘উইন্ড টানেল’ নিয়ে বাংলাদেশকে সতর্ক করলেন ডোনাল্ড
    প্রথম টেস্টে শেষ দিনে যেভাবে হেরে গেছে বাংলাদেশ, তাতে দক্ষিণ আফ্রিকাকে নিয়ে ভাবনার অনেক কিছুই আছে। দ্বিতীয় টেস্টে অপেক্ষায় আরও কঠিন চ্যালেঞ্জ। শুধু প্রতিপক্ষ নয়, প্রকৃতিও যে এখানে ছড়িয়ে রেখেছে হাওয়ার কাঁটা! বাংলাদেশের বোলিং কোচ অ্যালান ডোনাল্ড বলছেন, পোর্ট এলিজাবেথ টেস্টে প্রবল বাতাসের সঙ্গে মানিয়ে নিতে হবে দলকে।
  • রেকর্ড ইনিংসে জয়ের উন্নতি ৩৭ ধাপ
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এবং দেশটির মাটিতে টেস্টে এতদিন ছিল না বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের সেঞ্চুরি। সেই অপূর্ণতাকে পূর্ণতা দেন মাহমুদুল হাসান জয়। ডারবানে দুর্দান্ত ওই শতকের প্রতিফলন পড়েছে তার র‍্যাঙ্কিংয়ে। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় ৩৭ ধাপ উন্নতি করেছেন এই তরুণ।
  • ‘বিদেশে এসে স্পিনারদের উইকেট দেওয়া বড় ক্রাইম’
    দক্ষিণ আফ্রিকা সফরের আগে ভাবনাজুড়ে ছিল তাদের পেস আক্রমণ। বগুড়ায় ক্যাম্পে পেস বোলিং সামলানোর ভাবনায় কাজ করা হয়েছিল গতিময় ও বাউন্সি বল খেলা নিয়ে। দক্ষিণ আফ্রিকা যাওয়ার পর কেপ টাউনের ক্যাম্পেও জোর ছিল পেস বোলিং খেলায়। কিন্তু প্রথম টেস্টে বাংলাদেশের সর্বনাশ হলো স্পিনে। দক্ষিণ আফ্রিকায় গিয়ে স্পিনে এমন খাবি খাওয়ার ব্যাপারটি মানতেই পারছেন না অধিনায়ক মুমিনুল হক।
  • নিজের ফর্ম নিয়ে উদ্বিগ্ন নন মুমিনুল
    সবশেষ ১০ ইনিংসে সাতবার যেতে পারেননি দুই অঙ্কে। ফিফটি কেবল একটি, ওই একবারই ছাড়াতে পারেন ত্রিশের ঘর। নিজের ওপর চাপ অনুভব করা অস্বাভাবিক নয়। তবে মুমিনুল হক বললেন, নিজের ফর্ম নিয়ে মোটেও উদ্বিগ্ন নন তিনি।
  • ধ্বংসস্তুপ থেকে ঘুরে দাঁড়ানোর আশায় মুমিনুল
    স্রেফ ১৯ ওভারে ৫৩ রানে গুটিয়ে গেছে দল। পঞ্চম দিনে ইনিংস টিকেছে কেবল ৫৫ মিনিট। দুই স্পিনারে ধরাশায়ী পুরো দল। ডারবান টেস্টের শেষের এই ছবি মনোবল ভেঙে দেওয়ার জন‍্য যথেষ্ট। তবে এই ধ্বংসস্তুপ থেকে ঘুরে দাঁড়ানোর ব‍্যাপারে আশাবাদী মুমিনুল হক। সতীর্থদের মানসিকভাবে আরও দৃঢ় হয়ে পোর্ট এলিজাবেথ টেস্টে মাঠে নামার আহ্বান জানালেন বাংলাদেশ অধিনায়ক।
  • ৫৩ রান, ১৯ ওভার, ২ বোলার ও বিব্রতকর যা কিছু
    জয়ের আশায় বাংলাদেশ শুরু করেছিল টেস্ট। জয়ের আশাতেই শুরু হয়েছিল শেষ দিন। কিন্তু প্রথম ওভার থেকেই দুঃস্বপ্নের শুরু। ৫৫ মিনিটের ঝড়ে সব শেষ ধুলিস্যাৎ। ডারবান টেস্টে দক্ষিণ আফ্রিকার কাছে ২২০ রানের পরাজয়ে শুধু সিরিজেই পিছিয়ে পড়েনি বাংলাদেশ, ব্যাটিং ব্যর্থতায় রেকর্ড বইয়ের অনাকাঙ্ক্ষিত কয়েকটি পাতায়ও উঠে গেছে তাদের নাম।
  • দক্ষিণ আফ্রিকা ‘বাজেভাবে অ্যাবিউস’ করেছে, অভিযোগ মুমিনুলের
    ডারবান টেস্টে বড় ব্যবধানে হারার পর মুমিনুল হক অভিযোগ করলেন, মাঠে তাদেরকে বাজেভাবে গালাগাল করেছেন দক্ষিণ আফ্রিকান ক্রিকেটাররা। মাঠের আম্পায়াররা সেদিকে ঠিকভাবে নজর দেননি বলেও দাবি বাংলাদেশ অধিনায়কের।
  • অসহায় আত্মসমর্পণে ৫৫ মিনিটেই শেষ বাংলাদেশ
    ডারবান টেস্টের শেষ দিনে কেশভ মহারাজ ও সাইমন হার্মারের স্পিনের বিপক্ষে ন‍্যূনতম লড়াইটুকুও করতে পারল না বাংলাদেশ। ম‍্যাচ এগিয়ে নেওয়ার চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা দেখাতে পারলেন না কেউই। তাতে পঞ্চম ও শেষ দিনে স্রেফ ৫৫ মিনিটেই গুটিয়ে গেল বাংলাদেশের দ্বিতীয় ইনিংস।
  • ৫৩ রানে গুটিয়ে বাংলাদেশের বড় হার
    ডারবান টেস্টের শেষ দিনের লড়াইয়ে মুখোমুখি দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ।
  • ‘ক্রিকেটে এরকম হতেই পারে’, শেষ বিকেলে ধস নিয়ে খালেদ মাহমুদ
    শেষ বিকেলে কয়েকটি ওভার স্রেফ টিকে থাকলেই চলত। দিনটা তাহলে পুরোপুরি হতো বাংলাদেশের। শেষ দিনের জন্য জমাট রোমাঞ্চের রসদও থাকত। কিন্তু ওই কয়েক ওভারেই গড়বড় তিন উইকেট হারিয়ে। টিম ডিরেক্টর খালেদ মাহমুদ আউটগুলোর ব্যখ্যা দিলেন বটে। তবে তার মূল ব্যাখ্যা, ক্রিকেটে এরকম হয়েই থাকে।
  • ডারবান টেস্টের আম্পায়ারিং নিয়ে খালেদ মাহমুদের ক্ষোভ
    ডারবান টেস্টের আম্পায়ারিংয়ের মান নিয়ে প্রকাশ্যেই হতাশা প্রকাশ করলেন বাংলাদেশ দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ। এই বিসিবি পরিচালক ও বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক বললেন, এতটা অধারাবাহিক আম্পায়ারিং তিনি অনেক দিন দেখেননি।
  • বোলিংয়ের তৃপ্তি মিলিয়ে গেল শেষ বিকেলের ব্যাটিং হতাশায়
    বোলিংয়ে ‘৩’ সংখ্যাটি বাংলাদেশের জন্য বয়ে এনেছিল স্বস্তির পরশ। ইবাদত হোসেন চৌধুরি ও মেহেদী হাসান মিরাজ দুর্দান্ত বোলিংয়ে নেন ৩টি করে উইকেট। কিন্তু দিন শেষে সেই সংখ্যাটিই এখন বিভীষিকার প্রতিশব্দ। ব্যাটিংয়ে নেমে যে ৩ উইকেট উধাও টপাটপ! ইতিহাস গড়ার রোমাঞ্চও তাই আপাতত বিলীন। বরং সঙ্গী এখন হারের শঙ্কা আর চাপা আর্তনাদ।
  • দেশে ফিরছেন তাসকিন-শরিফুল
    কিংসমিড টেস্টের চতুর্থ দিন টিভি পর্দায় দেখা গেল তাসকিন আহমেদের ডান কাঁধে টেপ প্যাচানো। শঙ্কাটা তখনই জাগে। পরে যদিও বোলিং করেন তিনি। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্ট থেকে ঠিকই ছিটকে গেলেন গতিময় এই পেসার।
  • শেষ দিনের কঠিন পরীক্ষার সামনে বাংলাদেশ
    কিংসমিড টেস্টে চতুর্থ দিনের চ্যালেঞ্জে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি বাংলাদেশ।
  • প্রথম সেশনে অন্তত ৩ উইকেট চায় বাংলাদেশ
    মাহমুদুল হাসান জয়ের অসাধারণ ইনিংসের পরও ম্যাচে পিছিয়ে বাংলাদেশ। বৃষ্টি ও আলোকস্বল্পতায় তৃতীয় দিন শেষ বেলায় দ্রুত কিছু উইকেট তুলে নেওয়ার সুযোগ মেলেনি। তাই চতুর্থ দিন সকালটা খুব গুরুত্বপূর্ণ বলে মনে করছেন জেমি সিডন্স। বাংলাদেশের ব্যাটিং কোচের চাওয়া, প্রথম সেশনে অন্তত তিন উইকেট তুলে নেওয়া।
  • জয়ের ৪৪২ মিনিটের ইনিংসে অভিভূত সিডন্স
    ৪৪২ মিনিট। ৩২৬ বল। ১৩৭ রান। ম্যারাথন পথচলা আর একটি অসাধারণ ইনিংস। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডারবান টেস্টে যেভাবে লড়েছেন মাহমুদুল হাসান জয় আর টেনে নিয়ে গেছেন দলকে, তাতে মুগ্ধতার শেষ নেই জেমি সিডন্সের। একই অনুভূতি দলের অন্যদেরও। বাংলাদেশের ব্যাটিং কোচ বললেন, দলের সবাই গর্বিত জয়ের বিরোচিত ব্যাটিং প্রদর্শনীতে।
  • জয়ের অসাধারণ ইনিংসে তিনশর কাছে বাংলাদেশ
    ধারাভাষ্যকক্ষে মার্ক নিকোলাস বললেন, ‘আ স্টার ইজ বর্ন।’ মাঠে সেই তারকা, মাহমুদুল হাসান জয়ের মুখে তখন উদ্ভাসিত হাসি। তার ব্যাটের আলোয় ঝলমলে বাংলাদেশের ইনিংস। ড্রেসিং রুমের সামনে সতীর্থদের তুমুল করতালি। বছরের শুরুতে মাউন্ট মঙ্গানুই টেস্টে দারুণ ইনিংস খেলে জয় ছিলেন বাংলাদেশের জয়ের পার্শ্বনায়ক। ডারবানে এবার দল জয়ের অবস্থায় নেই এখনও। তবে তিনিই দলের ত্রাতা। রেকর্ড গড়া ধ্রপদি এক সেঞ্চুরিতে দলকে বিপদ থেকে উদ্ধারের নায়ক।
  • মাউন্ট মঙ্গানুই থেকে ডারবান: জয়ের আনন্দ-দেয়াল
    একটি ক্রিকেট ব্যাটের প্রস্থ কত? ক্রিকেট বই বলছে, সর্বোচ্চ ৪.২৫ ইঞ্চি। মাহমুদুল হাসান জয়ের ক্ষেত্রে উত্তরটি যেন একটু ভিন্ন। জয়ের ব্যাট যে তার কলিজার সমান চওড়া! বয়স মোটে ২১ পেরিয়েছে। অভিজ্ঞতা বলতে তেমন কিছু নেই। কিন্তু আছে বিশাল হৃদয়। বছরের শুরুতে মাউন্ট মঙ্গানুই টেস্টে চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় অসাধারণ ইনিংসের পর এবার ডারবানে ইতিহাস গড়া সেঞ্চুরি। জয়ের ব্যাট যেন বাংলাদেশের দেয়াল!
  • জয়ের সেঞ্চুরিতে বাংলাদেশের লড়াই
    ডারবানের কিংসমিডে তৃতীয় দিনের চ‍্যালেঞ্জের মুখোমুখি বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা।
  • লিড দূরের পথ, বাংলাদেশের লক্ষ‍্য ব্যবধান কমানো
    দ্বিতীয় দিনের লাঞ্চের পরই স্পষ্ট হতে শুরু করে, উইকেটে স্পিনারদের জন্য সহায়তা বাড়ছে। শেষ বেলায় সেটা আরও নিশ্চিত হয় সাইমন হার্মার ও কেশভ মহারাজের বোলিংয়ে। স্পিনাররা টার্ন পাচ্ছেন, কখনও কখনও বল নিচু হচ্ছে। দ্বিতীয় দিন শেষে খেলার যা চিত্র, এমন পরিস্থিতিতে লিড নেওয়া মেহেদী হাসান মিরাজের কাছে মনে হচ্ছে দূরের পথ।
  • ডারবানে হার্মারের স্পিনে বিপাকে বাংলাদেশ
    দুই প্রান্তে দুই স্পিনার বোলিং করছেন। ব্যাটসম্যানের আশেপাশে ক‍্যাচের অপেক্ষায় কিপারসহ সাত ফিল্ডার। এই চিত্র দেখা গেল দক্ষিণ আফ্রিকার মাঠে, সেটাও কেবল টেস্টের দ্বিতীয় দিনে। এতেই পরিষ্কার, বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্য মূল চ্যালেঞ্জ হয়ে উঠেছে স্বাগতিক স্পিনারদের সামলানো। চার উইকেট নিয়ে সাইমন হার্মার বুঝিয়ে দিয়েছেন, কাজটা সহজ হবে না।
  • দক্ষিণ আফ্রিকা নয়, সাকিব যাচ্ছেন যুক্তরাষ্ট্রে
    সন্তানরা সুস্থ হয়ে গেছে, মা হাসপাতাল ছেড়ে বাসায় ফিরেছেন। দ্বিতীয় ও শেষ টেস্টে খেলতে দলের সঙ্গে যোগ দেওয়ার সম্ভাবনাই বেশি ছিল। কিন্তু দক্ষিণ আফ্রিকায় যাওয়া হচ্ছে না সাকিব আল হাসানের, বড় মেয়ের পড়াশোনার জন্য বাঁহাতি এই অলরাউন্ডার যাচ্ছেন যুক্তরাষ্ট্রে।
  • হার্মারের স্পিনে ৪ উইকেট হারিয়ে বিপদে বাংলাদেশ
    ডারবান টেস্টের দ্বিতীয় দিনের চ্যালেঞ্জে মুখোমুখি বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা।
  • সাকিবের অনুপস্থিতিতে সমাধান কী, জানালেন ডমিঙ্গো
    মেহেদী হাসান মিরাজের পাশে আরেকজন স্পিনারের অভাব ডারবান টেস্টের প্রথম দিন বাংলাদেশ অনুভব করেছে প্রবলভাবেই। সাকিব আল হাসান খেললে এটা নিয়ে ভাবতেই হতো না। বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার না থাকায় ব‍্যাটিংয়ে শক্তি বাড়িয়েছে বাংলাদেশ, তাই স্বাভাবিকভাবে কিছুটা শক্তি হারিয়েছে বোলিং। প্রধান কোচ রাসেল ডমিঙ্গো জানালেন, আপাতত এই ফর্মুলাই অনুসরণ করবেন তারা।
  • মিরাজের করা রান আউট কোচের চোখে ‘স্পেশাল’
    ডারবান টেস্টের প্রথম দিনে ব্যাট-বলের লড়াই জমল বেশ। তবে দিনের সেরা মুহূর্তটি ছিল নিঃসন্দেহে ফিল্ডিংয়ে। মেহেদী হাসান মিরাজের অসাধারণ ফিল্ডিংয়ে রান আউট কিগান পিটারসেন। বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো এটিকে রাখছেন তার দেখা সেরা রান আউটগুলোর মধ্যে।
  • ৩২০ রানের মধ্যে দ. আফ্রিকাকে থামাতে চায় বাংলাদেশ
    দক্ষিণ আফ্রিকার শতরানের উদ্বোধনী জুটির পর দল যেভাবে ঘুরে দাঁড়িয়েছে তাতে খুশি রাসেল ডমিঙ্গো। তবে মনে করিয়ে দিলেন, কাজ এখনও শেষ হয়নি। ৩২০ রানের মধ্যে স্বাগতিকদের প্রথম ইনিংসের সমাপ্তি দেখতে চান তিনি।
  • ‘সমতার’ দিনে ডমিঙ্গো বিরক্ত সাইটস্ক্রিন সমস্যা নিয়ে
    বিনা উইকেটে ১১৩ রান থেকে দক্ষিণ আফ্রিকা ৪ উইকেটে ২৩৩। প্রথম দিন শেষে দুই দলকেই সমানে সমান দেখছেন রাসেল ডমিঙ্গো। তবে দিনের শুরুটা নিয়ে আক্ষেপ তার যাচ্ছেই না। টস জিতে যখন বোলিংয়ে নামতে মুখিয়ে বাংলাদেশ, সাইটস্ক্রিন সমস্যায় তখন কিনা খেলা শুরু হতে দেরি হলো আধ ঘণ্টার বেশি! শুরুর গুরুত্বপূর্ণ সময়টা এভাবে হারিয়ে যাওয়ায় হতাশ বাংলাদেশ কোচ।
  • বিবর্ণ শুরুর পর বাংলাদেশের লড়াই
    উইকেটের আর্দ্রতা কাজে লাগাতে টস জিতে মুমিনুল হক নিলেন বোলিং। অধিনায়কের চাওয়া যদিও পূরণ হলো না। তেমন বোলিংই করতে পারলেন না বাংলাদেশের বোলাররা। এলোমেলো বোলিংয়ের সুবিধা নিয়ে দক্ষিণ আফ্রিকা শুরুর জুটিতেই পেয়ে যায় শতরান। তবে বিবর্ণ প্রথম সেশনের পর ঘুরে দাঁড়িয়ে লড়াইয়ে ফিরেছে সফরকারীরা।
  • তামিমের পেটের পীড়া, শরিফুলকে বিশ্রাম
    চোট-আঘাত কাটিয়ে প্রায় এক বছর পর ডারবান টেস্ট দিয়েই সাদা পোশাকে ফেরার কথা ছিল তামিম ইকবালের। কিন্তু ম্যাচের সকালে পেটের পীড়ায় আক্রান্ত হয়ে ছিটকে গেলেন তিনি। ছোটখাটো কিছু চোট সমস্যার জন্য দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই টেস্টের একাদশে রাখা হয়নি শরিফুল ইসলামকেও।
  • জমজমাট লড়াইয়ের দিন শেষে এগিয়ে দক্ষিণ আফ্রিকা
    দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ডারবানে মুখোমুখি দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ।
  • টেস্ট জিততে ইবাদত-তাসকিনদের কাছে অধিনায়কের চাওয়া
    দক্ষিণ আফ্রিকায় ওয়ানডেতে প্রথম ম‍্যাচ জয়ের পর ধরা দিয়েছে সিরিজও। এবার টেস্টে ব্যর্থতার বৃত্ত ভাঙার পালা। লক্ষ্য পূরণে প্রক্রিয়া ঠিক রেখে করতে হবে পরিকল্পনার বাস্তবায়ন। আর সেজন্য পেসারদের বাড়তি দায়িত্ব নেওয়ার তাগিদ দিলেন বাংলাদেশ টেস্ট অধিনায়ক মুমিনুল হক।
  • ওয়ানডের পর এবার টেস্টে ইতিহাস গড়ার হাতছানি
    ৬ টেস্ট, ৫টিতেই ইনিংস ব্যবধানে হার। বাকি একটিতে কোনোরকমে ইনিংস হার এড়ানো গেছে, কিন্তু জুটেছে ৩৩৩ রানে হার। দক্ষিণ আফ্রিকায় আগের তিনটি টেস্ট সিরিজে বাংলাদেশের পারফরম্যান্সের খতিয়ান এমনই বিব্রতকর। তবু এবার শুধু টেস্ট নয়, সিরিজ জয়ের স্বপ্ন দেখছে বাংলাদেশ এবং সেটিকে একদমই অবাস্তব মনে হচ্ছে না!
  • শর্ট বলের চ্যালেঞ্জ ‘সামলাতে প্রস্তুত’ বাংলাদেশ
    টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ব্যাটসম্যানদের বিপক্ষে অনেক পুরনো অস্ত্র শর্ট বল। তাদের বিপক্ষে দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকা সবসময়ই এটা ব্যবহার করে আসছে। কাগিসো রাবাদা, আনরিক নরকিয়া, লুঙ্গি এনগিডিরা অনুপস্থিত থাকলেও ডুয়ানে অলিভিয়েরের নেতৃত্বাধীন পেস আক্রমণও ব্যাটসম্যানদের ঘায়েল করতে সেই পথেই হাঁটতে পারে। এতে দুর্ভাবনার কিছু অবশ্য দেখছেন না মুমিনুল হক। বাংলাদেশ অধিনায়কের মতে, শর্ট বলের চ‍্যালেঞ্জ সামলাতে আগের চেয়ে অনেক ভালোভাবে প্রস্তুত তারা।  
  • আরও উন্নতির তাগিদ অনুভব করছেন তাসকিন
    অনেক ঘাম ঝরিয়ে তাসকিন আহমেদ হয়ে উঠছেন বাংলাদেশের পেস বোলিং বিভাগের মূল অস্ত্র। তিন সংস্করণের দলেই এখন তিনি নিয়মিত। তবে এতে আত্মতুষ্টিতে ভুগছেন না এই পেসার। উন্নতির যে শেষ নেই, বেশ ভালো করেই জানা তার। সেই পথে আরও এগিয়ে যাওয়ার তাড়না অনুভব করছেন তিনি।
  • কেপ টাউনের বারুদে ডারবানে জ্বলে ওঠার আশা
    তাজা ঘাসে ভরা উইকেট। গতি, সুইং আর বাউন্সে ব্যাটসম্যানদের পরীক্ষা। জিমে ঘাম ঘরানো। বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফরে শুধু টেস্ট দলে থাকা ক্রিকেটাররা কেপ টাউনের ক্যাম্পে প্রস্তুতি নিয়েছে এভাবেই। ব্যাটিং কোচ জেমি সিডন্সের বিশ্বাস, দারুণ এই প্রস্তুতির সুফল মিলবে টেস্ট সিরিজে।
  • মাঠের বাইরে তাসকিনের যে চ্যালেঞ্জ দেখছেন মাশরাফি
    ম্যাচ জেতানো পারফরম্যান্সের হাত ধরে আসে তুমুল জনপ্রিয়তা। মাঠে আলো ছড়ালে মাঠের বাইরে হাতছানি থাকে অনেক কিছুর। সাজানো থাকে পথ হারানোর নানা উপকরণ। তাসকিন আহমেদের সামনেও এখন সম্ভাব্য সেসব ছবি দেখছেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশের সাবেক অধিনায়কের মতে, তাসকিনের জন্য গুরুত্বপূর্ণ এখন নিজেকে নিয়ন্ত্রণ করা।
  • এবার দক্ষিণ আফ্রিকায় টেস্ট জয়ের মিশন
    দুই দশকের দুঃস্বপ্নের সব সফর শেষে মিলেছে অনির্বচনীয় স্বাদ। দক্ষিণ আফ্রিকায় স্বাগতিকদের বিপক্ষে প্রথম জয়ের পর ধরা দিয়েছে সিরিজ জয়ও। এতে বেড়েছে স্বপ্নের পরিধি। বাংলাদেশের পেসার ইবাদত হোসেনের মনে হচ্ছে, দেশটিতে টেস্টেও ব্যর্থতার বৃত্ত এবার ভাঙা সম্ভব।
  • এখন বিশ্বকাপ জয়ের বিশ্বাস জাগছে দলে
    চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি-ফাইনাল খেলা হয়েছে। দ্বিপাক্ষিক সিরিজেও স্মরণীয় কিছু সাফল্য ধরা দিয়েছে। কিন্তু বিশ্বকাপ জয়? ভাবতেও অনেকের লাগতে পারে ভয়। মনে জাগতে পারে সংশয়। তবে রাসেল ডমিঙ্গো দারুণ আত্মবিশ্বাসী। দক্ষিণ আফ্রিকায় সিরিজ জয়ের পর দলকে বিশ্বকাপ জয়ের বিশ্বাস জোগাচ্ছেন বাংলাদেশ কোচ।
  • ‘কোচের প্রচণ্ড বিশ্বাস ছিল, সিরিজ জিতবে বাংলাদেশ’
    জয়খরার দেশে এবার জয়ের স্বপ্ন নিয়েই গিয়েছিলেন তামিম ইকবাল। তবে সেই স্বপ্ন ছিল স্রেফ একটি ম্যাচ জয়কে ঘিরে। বাংলাদেশ অধিনায়কের আশার সীমানায় ছিল না সিরিজ জয়। কিন্তু একজন ঠিকই বিশ্বাস করেছেন। তামিম জানালেন, কোচ রাসেল ডমিঙ্গো নিজে বিশ্বাস করেছেন তো বটেই, ক্রিকেটারদের মধ্যেও সঞ্চারিত করেছেন সেই বিশ্বাস।
  • বাংলাদেশ স্পিনেই সর্বনাশ হয়েছে, মনে করেন বাউচার
    স্পিন খেলার জন্য যে আত্মবিশ্বাস দরকার, বাংলাদেশ সিরিজে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের মধ্যে তা চোখে পড়েনি মার্ক বাউচারের। প্রোটিয়াদের প্রধান কোচের মতে, স্পিনের সামনে মনের বাঘের ভয় কাল হয়েছে তাদের জন্য। আউট হওয়ার ভয়েই আউট হয়ে গেছেন প্রোটিয়া ব্যাটসম্যানরা।
  • অনেক ঘাম ঝরিয়ে তাসকিনের আনন্দাশ্রু
    ২০১৯ সালের ৭ জুন। বিশ্বকাপ দলে জায়গা না পাওয়া তাসকিন আহমেদ মিরপুর একাডেমি ভবনের সামনে মুখোমুখি হন সংবাদমাধ্যমের। কথা বলতে পারেন সামান্যই। কান্নার দমকে থমকে যান বারবার। সেই তাসকিনের চোখে আবার দেখা গেল জল। এবার মাঠের ভেতরেই। ৫ উইকেট নেওয়ার পর সিজদা দিলেন মাঠে। যখন উঠলেন, চোখের কোণে তখন চিকচিক করছে অশ্রু!
  • তামিম দলকে বলেছিলেন, ‘উই উইল গো ফর কিল’
    সিরিজ নির্ধারণী ম্যাচে গুরুত্বপূর্ণ টসে হেরে যাওয়া। এরপর দক্ষিণ আফ্রিকার আগ্রাসী শুরু। তামিম ইকবালের কপালে একটু চিন্তার ভাঁজই পড়ে গিয়েছিল। তবে দ্রুত দুটি উইকেট পাওয়ার পর ফিরে আসে আত্মবিশ্বাস। বাংলাদেশ অধিনায়ক তখন দলকে বলেন, এখান থেকেই চেপে ধরতে হবে প্রতিপক্ষকে। সতীর্থরা সাড়া দেন দারুণভাবে। উজ্জীবিত বাংলাদেশ অর্জন করে নেয় স্মরণীয় জয়।
  • দেশে ফিরছেন সাকিব, দ্বিতীয় টেস্টে পাওয়ার আশা
    দলের লক্ষ্য পূরণ হয়েছে, এবার পারিবারিক দায়িত্ব পালনের পালা। পরিবারের অসুস্থ সদস্যদের পাশে থাকতে দেশে ফিরে আসছেন সাকিব আল হাসান। শুধু ওয়ানডে দলে থাকা ক্রিকেটারদের সঙ্গে বৃহস্পতিবারই দক্ষিণ আফ্রিকা থেকে দেশের পথে রওনা হওয়ার কথা সাকিবের। প্রথম টেস্টে তাকে নিশ্চিতভাবেই পাচ্ছে না দল, তবে আশা আছে দ্বিতীয় টেস্টে পাওয়ার।
  • ‘শীর্ষ তিনে থাকবে এই জয়’
    ১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ার ও চারশর কাছাকাছি ম্যাচ। দীর্ঘ পথচলায় তামিম ইকবাল অংশ হয়েছেন স্মরণীয় অনেক জয়ের। দক্ষিণ আফ্রিকায় এবারের সিরিজ জয়কে সেখানে ওপরের দিকে রাখছেন তিনি। বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের চোখে, দেশের সেরা তিন জয়ের একটি এবারের জয়।
  • বাংলাদেশ দলের জন্য তিন কোটি টাকা বোনাস ঘোষণা
    রেকর্ড বইয়ের প্রাপ্তি মিলে গেছে। বাংলাদেশের ইতিহাসে প্রথমবার দক্ষিণ আফ্রিকায় সিরিজ জয়ের কীর্তি গড়েছে তামিম ইকবালের দল। এবার আর্থিক প্রাপ্তিযোগও মিলছে। ঐতিহাসিক সাফল্যের জন্য বাংলাদেশ দলকে তিন কোটি টাকা পুরস্কারের ঘোষণা দিয়েছে বিসিবি।
  • ‘এটা আইপিএলের চেয়ে বড়’, তাসকিনকে তামিম
    প্রথমবার আইপিএল খেলার সুযোগ পেয়েও ফিরিয়ে দিতে হয়েছে। তাসকিন আহমেদের মনে বিষাদের মেঘের আনাগোনা থাকাটা অস্বাভাবিক ছিল না। তবে দেশের জার্সি গায়ে চাপিয়ে তিনি উড়িয়ে দিলেন সেই কালো মেঘ। বল হাতে জ্বলে উঠে এনে দিলেন বাংলাদেশের ক্রিকেটে ঝলমলে এক দিন। ম্যাচে ও সিরিজে অসাধারণ পারফরম্যান্সে দলকে জেতানোর পর এই ফাস্ট বোলার দারুণ প্রশংসা আদায় করে নিলেন অধিনায়ক তামিম ইকবালের কাছ থেকেও।
  • সিরিজ সেরা হয়ে খুশি ও গর্বিত তাসকিন
    বছর দুয়েক ধরে তাসকিন আহমেদের বোলিংয়ে দেখা মিলছিল উন্নতির ছাপ। দলে অবদানও রাখছিলেন নিয়মিত। কিন্তু দুর্দান্ত কোনো পারফরম্যান্সে জয়ের মূল নায়ক হতে পারছিলেন না। অবশেষে সব প্রাপ্তি যেন ধরা দিল একসঙ্গে। বাংলাদেশকে স্মরণীয় এক জয় এনে দিয়ে ম্যাচ সেরার পাশাপাশি আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার পেলেন সিরিজ সেরার পুরস্কার। এমন অর্জনে খুবই গর্বিত এই পেসার।
  • মালিঙ্গার ১০ বছর পর তাসকিন
    গতিময় ও বাউন্সি উইকেট, সহায়ক কন্ডিশন। সব মিলিয়ে দক্ষিণ আফ্রিকাকে মনে করা হয় পেসারদের চারণভূমি। তবে সফরকারী পেসারদের জন্য সবসময় সাফল্যপ্রসবা নয় এই দেশ। এবার তাসকিন আহমেদের ৫ উইকেট দিয়ে যেমন কাটল লম্বা এক খরা। ১০ বছরেরও বেশি সময় পর দক্ষিণ আফ্রিকায় ওয়ানডেতে ৫ উইকেটের স্বাদ পেলেন কোনো সফরকারী পেসার।
  • দ. আফ্রিকাকে গুঁড়িয়ে অবিস্মরণীয় সিরিজ জয়
    এবারের আগে দক্ষিণ আফ্রিকায় কখনও ওয়ানডে জেতেনি বাংলাদেশ। এবার হয়ে গেল প্রথম ম্যাচেই। এই সফরের আগে দক্ষিণ আফ্রিকায় ৫ উইকেট ছিল না বাংলাদেশের কোনো বোলারের, তাদের মাঠে শতরানের উদ্বোধনী জুটি ছিল না একটিও। এবার শেষ ওয়ানডেতে কেটে গেল সেই খরাও। শুরু আর শেষ ম্যাচের প্রাপ্তির সম্মিলনে দল পৌঁছে গেল এমন ঠিকানায়, কদিন আগেও যা ছিল অচেনা এক জগৎ। দক্ষিণ আফ্রিকায় সিরিজ জয়!
  • দক্ষিণ আফ্রিকায় সিরিজ জিতে বাংলাদেশের ইতিহাস
    ‘আমরা এমন কিছু করতে চাই, যা আগে কোনো বাংলাদেশ দল এখানে করতে পারেনি’- সিরিজ শুরুর আগে বলেছিলেন রাসেল ডমিঙ্গো। কোচের কথা বাস্তবে প্রমাণ করে দেখালেন তার শিষ্যরা। সেটিও একবার নয়, দুই-দুইবার! দক্ষিণ আফ্রিকায় দলটির বিপক্ষে প্রথম জয়ের অপূর্ণতা ঘোচানোর পর প্রথমবার সিরিজ জয়ের অনির্বচনীয় স্বাদও পেল বাংলাদেশ।
  • আগের ম্যাচের হতাশা ভুলে সিরিজ জয়ের হাতছানি
    জিম্বাবুয়ে, কেনিয়া, ওয়েস্ট ইন্ডিজ… ব্যস, তালিকার সমাপ্তি! ওয়ানডেতে বাংলাদেশ এখন বিশ্ব ক্রিকেটে সমীহ জাগানিয়া শক্তি, আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে এখন পয়েন্ট তালিকার শীর্ষে। অথচ দেশের বাইরে ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ মিলেছে কেবল তিন দেশে। সেই তালিকায় এবার যুক্ত হতে পারে বড় এক নাম। উপমহাদেশের দলগুলির জন্য সফর যেখানে বরাবরই কঠিন, সেই দক্ষিণ আফ্রিকায় সিরিজ জয় ধরা দেবে স্রেফ আরেকটি জয়ে।
  • সেঞ্চুরিয়নে আবার বড় রানের আশায় বাংলাদেশ
    প্রথম ম্যাচে দলের রান পার হয় তিনশ। পরের ম্যাচে টেনেটুনেও হয়নি দুইশ। দুই ম্যাচে ব্যাটিংয়ের দুই রকম চিত্রে ব্যাটসম্যানদের সাফল্য-ব্যর্থতার ব্যাপার যেমন আছে, তেমনি আছে উইকেটের প্রভাবও। দুই মাঠের ২২ গজের আচরণ ছিল ভিন্ন। এবার সিরিজ নির্ধারণী ম্যাচটি হবে প্রথম ম্যাচের ভেন্যুতেই। বাংলাদেশও তাই আশায় বুক বাঁধছে আবার বড় স্কোরের।
  • আফিফকে দেখে আত্মবিশ্বাস বেড়েছে মিরাজের
    বয়স আর অভিজ্ঞতায় আফিফ হোসেনের চেয়ে এগিয়ে মেহেদী হাসান মিরাজ। তবে ক্রিকেটীয় শিক্ষার সমীকরণ অনেক সময়ই ভিন্ন। মিরাজ যেমন অকপটেই বলছেন, আফিফকে দেখে তিনি শিখছেন অনেক। মাঝেমধ্যে তিনি সময়ের আগে ছুটতে চাইলেও তরুণ সতীর্থ এসে স্থিরতা দেন তাকে। আফিফের ব্যাটিং দেখে আত্মবিশ্বাসের জোগানও মিলেছে তার।
  • ‘তৃতীয় ওয়ানডে খেলবে সাকিব’
    পরিবারের এতো জন অসুস্থ, একটু অস্থির হওয়াই স্বাভাবিক। তাই কখনও দলের সঙ্গে থেকে যাওয়ার সিদ্ধান্ত নিচ্ছেন সাকিব, কখনও ফিরে আসার। আসতে চাইলে টিকেট কাটা হচ্ছে, থাকতে চাইলে বাতিল। তার আসা-যাওয়া নিয়ে তৈরি হওয়া সংশয়ের সমাপ্তি টানলেন খালেদ মাহমুদ, জাতীয় দলের টিম ডিরেক্টর জানালেন, তৃতীয় ওয়ানডেতে খেলবেন বাঁহাতি এই অলরাউন্ডার।
  • আইপিএলকে তাসকিনের ‘না’
    লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের হয়ে খেলতে হলে বাদ দিতে হতো দেশের হয়ে টেস্ট সিরিজ। বিসিবি থেকে বলার পর পরিস্থিতি বুঝতে পেরেছেন তাসকিন আহমেদ। তাই গতিময় এই পেসার সাড়া দেননি আইপিএলে খেলার ডাকে।
  • তৃতীয় ওয়ানডের পর দেশে ফিরবেন সাকিব
    সঙ্কটময় সময়ে পরিবারের পাশে থাকতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষে দেশে ফিরবেন সাকিব আল হাসান। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস জানিয়েছেন, প্রয়োজন হলে এর আগেও ফেরার অনুমতি তাকে দিয়ে রাখা হয়েছে।
  • আইপিএলের ডাক শুনছেন তাসকিন
    কনুইয়ের চোটে ছিটকে যাওয়া মার্ক উডের জায়গায় বাংলাদেশের গতিময় পেসার তাসকিন আহমেদকে আইপিএলে চায় লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। তবে টানা খেলা থাকায় এখনও ছাড়পত্র দেওয়া নিয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি বিসিবি।
  • সাকিবের পরিবারের ৫ জন হাসপাতালে
    সাকিব আল হাসানের মা শিরিন আক্তার, শাশুড়ি এবং তিন সন্তান ঢাকায় দুটি হাসপাতালে চিকিৎসাধীন। দলের সঙ্গে থাকা নির্বাচক হাবিবুল বাশার জানিয়েছেন, এই পরিস্থিতিতে চাইলে পরিবারের পাশে থাকতে দক্ষিণ আফ্রিকা সফরের মাঝপথ থেকে দেশে ফিরে আসতে পারেন বাঁহাতি অলরাউন্ডার।
  • ‘অসমান বাউন্স হবে জানলে হয়তো আগে ব্যাট করতাম না’
    জোহানেসবার্গের ওয়ান্ডারার্স স্টেডিয়ামে টস জিতে ব্যাটিং নিতে এক মুহূর্ত ভাবতে হয়নি তামিম ইকবালকে। কিন্তু যে ভাবনায় তার এই সিদ্ধান্ত, তা কাজে আসেনি। বরং বাড়তি বাউন্সে নাকাল হয়েছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। অধিনায়ক বললেন, উইকেটের এই আচরণ হবে বুঝতে পারলে হয়তো পরেই ব্যাটিং করতেন তারা।
  • ইয়াসিরের উইকেট বেশি পোড়াচ্ছে অধিনায়ককে
    টপ অর্ডারের তিন ব্যাটসম্যান তখন সাজঘরে। মুশফিকুর রহিমের সঙ্গে প্রতিরোধ গড়ার চেষ্টা করছিলেন ইয়াসির আলি চৌধুরি। বাংলাদেশের জন্য বড় হুমকি হয়ে ওঠা কাগিসো রাবাদার বাউন্সার বুঝতে না পেরে আউট হয়ে যান শূন‍্য রানে জীবন পাওয়া ইয়াসিরও। অধিনায়ক তামিম ইকবালের মতে, এই উইকেটেই সবচেয়ে বড় ক্ষতিটা হয়েছে তাদের।
  • ‘সাতেই ঠিক আফিফ, মাহমুদউল্লাহকে নিয়ে চিন্তা নেই’
    ব্যাট হাতে সময়টা ভালো যাচ্ছে না মাহমুদউল্লাহর। লম্বা সময়ে ধরেই আসছে না তার বড় ইনিংস। তাই ওয়ানডে দলে তার জায়গা নিয়ে প্রশ্ন উঠছে। ছন্দে থাকা আফিফ হোসেনকে এত নিচে না খেলিয়ে মাহমুদউল্লাহর জায়গায় ছয়ে খেলানো যায় কি না এ নিয়েও বেশ চর্চা হচ্ছে। তবে তামিম ইকবাল উড়িয়ে দিয়েছেন এই আলোচনা। তিনি বলেছেন, এখনও দলের গুরুত্বপূর্ণ সদস্য মাহমুদউল্লাহ, সাতেই ঠিক আছেন আফিফ।
  • অসমান বাউন্স নয়, নিজেদেরই দুষছেন তামিম
    জোহানেসবার্গের উইকেটের অসমান বাউন্সে ধরাশায়ী হয়েছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। তাদের প্রথম চার উইকেটই পড়েছে বাড়তি লাফিয়ে ওঠা বলে। তামিম ইকবাল অবশ্য উইকেটের দায় দিতে নারাজ। নিজেরা ভালো খেলতে না পারার কথা অকপটে স্বীকার করে নিয়েছেন সফরকারী অধিনায়ক।
  • ব্যাটিং-বোলিং ব্যর্থতায় বাংলাদেশের বড় হার
    আগের ম্যাচে তিন বিভাগে উজ্জীবিত পারফরম্যান্সে জয়ের আত্মবিশ্বাস সঙ্গী করে নামা বাংলাদেশের ব্যাটিং এবার মুখ থুবড়ে পড়ল। ধ্বংসস্তূপে দাঁড়িয়ে আফিফ হোসেন দারুণ একটি ইনিংস খেললেন বটে, তবে তা যথেষ্ট হলো না। মাঝারি পুঁজি নিয়ে বোলাররা ন্যূনতম লড়াইও করতে পারলেন না। অনায়াস জয়ে সিরিজে সমতা ফেরাল দক্ষিণ আফ্রিকা।
  • ওয়ান্ডারার্সের গোলাপি ওয়ানডেতে মলিন বাংলাদেশ
    অসমান বাউন্সের সঙ্গে মানিয়ে নিতে পারলেন না বাংলাদেশের বেশিরভাগ ব‍্যাটসম‍্যান। দলের বাজে শুরুর পর মাহমুদউল্লাহ ও মেহেদী হাসান মিরাজকে নিয়ে কিছুটা লড়াই করলেন আফিফ হোসেন। তারপরও দুইশ রানের আগেই থেমে গেল বাংলাদেশ। সেই রান নিয়ে লড়াইও করতে পারলেন না বোলাররা। অনায়াস জয়ে সিরিজে সমতা ফেরাল দক্ষিণ আফ্রিকা।
  • ৪ ওভারে ৩৮ রান দিয়ে কী ভাবছিলেন মিরাজ?
    পঞ্চম বোলারের জন‍্য বিপদে পড়ে যাবে না তো বাংলাদেশ? মেহেদী হাসান মিরাজের প্রথম স্পেল শেষে ধীরে ধীরে প্রশ্ন উঠছিল। অধিনায়ক তামিম ইকবালের কপালেও নিশ্চয় পড়ছিল চিন্তার ভাঁজ। তবে বোলার মিরাজ নিজে কী ভাবছিলেন, ম‍্যাচের একদিন পর নিজেই জানালেন তরুণ এই অফ স্পিনিং অলরাউন্ডার।
  • মাউন্ট মঙ্গানুই থেকে সেঞ্চুরিয়ন, বাংলাদেশের বিশ্বাসের জয়
    নিয়মিত সফরের সুযোগ মেলে এমন দেশগুলোর মধ্যে বাংলাদেশের জন্য কঠিনতম দুই গন্তব্য নিউ জিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। কিছুদিন আগেও, এই দুই দেশের কোনোটিতেই স্বাগতিকদের বিপক্ষে ছিল না কোনো জয়। সফর আসে, সফর যায়, ব্যর্থতার পাল্লাই শুধু ভারি হয়। অবশেষে ২০২২ সাল আসে যেন নতুন বার্তা নিয়ে। বছরের শুরুতেই মাউন্ট মঙ্গানুইয়ে মেলে এক আরাধ্য সাফল্য। সেই আত্মবিশ্বাসে ভর করে এবার সেঞ্চুরিয়নে কাটল দক্ষিণ আফ্রিকা গেরো।
  • প্রথম ম্যাচের হার ভাবিয়ে তুলেছে বাভুমাকে
    নিজেদের আঙিনায় বাংলাদেশের বিপক্ষে কোনো সংস্করণেই ছিল না হার। এবার ওয়ানডেতে হেরে সেই তেতো স্বাদ পেল দক্ষিণ আফ্রিকা। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের ম্যাচ হওয়ায় ধাক্কাটা তাদের জন্য আরও বড়। সরাসরি বিশ্বকাপ খেলার পথে তাদের বিপদ আরও বাড়িয়ে দিল তামিম ইকবালের দল।
  • প্যাসেঞ্জার থেকে ড্রাইভিং সিটে সাকিব
    বিমানবন্দরে দেওয়া কথা রাখতে পেরেছেন সাকিব আল হাসান। ইতিহাস গড়া জয়ে তিনিই রেখেছেন সবচেয়ে বড় অবদান। দক্ষিণ আফ্রিকায় স্বাগতিকদের বিপক্ষে বাংলাদেশের প্রথম জয়ের নায়কও বাঁহাতি এই অলরাউন্ডার।
  • ইয়াসিরের শাপে বর
    প্রায় তিন বছর বিভিন্ন সময় ওয়ানডে দলের সঙ্গে থাকলেও খেলার সুযোগ মিলছিল না। এর মধ‍্যেই সুযোগ পেয়ে যান টেস্ট দলে, আন্তর্জাতিক ক্রিকেটে এই সংস্করণ দিয়ে অভিষেকও হয়ে যায়। এরপর খেলেন ওয়ানডে ও টি-টোয়েন্টি। ওয়ানডেতে প্রথম ফিফটির পর ফিরে চাইলেন ফেলে আসা সময়ের দিকে। অনেক কিছু শিখতে পারায় সেই সময়টাকেও এখন শাপে বরই মনে হচ্ছে ইয়াসির আলি চৌধুরির। 
  • ‘আমাকে বল দেন, ম্যাচ ঘুরিয়ে দেব’
    নিজেদের আর কোনো দল যা পারেনি, তাই করে দেখাতে অধিনায়ক তামিম ইকবালের চাওয়া ছিল সাহসী ক্রিকেট। সেটা পুরোপুরিই দেখিয়েছে তার দল। মেহেদী হাসান মিরাজ ছিলেন আরও বেশি সাহসী। ৪ ওভারে ৩৮ রান দিয়েও মনোবল হারাননি তিনি; বরং তামিমের কাছে নিজেই আবার চেয়ে নেন বোলিং। দলের জয়ে রাখেন অবদান।
  • ইয়াসিরের ইনিংস খুবই স্পেশাল: তামিম
    প্রথম ৩০ ওভারে দলের রান কেবল ১৩৫। সেখান থেকে সংগ্রহ তিনশর আশেপাশে নিতে দরকার ছিল একটা জুটি। এক প্রান্তে নিজের মতো করে খেললেন সাকিব আল হাসান। আরেক প্রান্তে তাকে দারুণ সঙ্গ দিলেন ইয়াসির আলি চৌধুরি। বাংলাদেশ পেয়ে গেল সেই কাঙ্ক্ষিত জুটি। দক্ষিণ আফ্রিকায় স্বাগতিকদের বিপক্ষে প্রথম জয়ের পর ম্যাচ সেরা সাকিব ও অধিনায়ক তামিম ইকবাল প্রশংসায় ভাসালেন এই তরুণ মিডল অর্ডার ব্যাটসম্যানকে। 
  • বাংলাদেশের স্মরণীয় জয়
    মাহমুদউল্লাহকে রিভার্স সুইপ করতে গেলেন কেশভ মহারাজ। বল আঘাত হানল তার প্যাডে। এলবিডব্লিউয়ের আবেদনে আম্পায়ারের সাড়া যদিও মিলল না। তামিম ইকবাল নিলেন রিভিউ। বদলে গেল আগের সিদ্ধান্ত। লেখা হলো নতুন ইতিহাস। বাংলাদেশ পেল অনির্বচনীয় এক স্বাদ। দক্ষিণ আফ্রিকায় স্বাগতিকদের বিপক্ষে ধরা দিল প্রথম জয়!