• ছুটি থেকে কোচকে ডেকে এনে কথা বলবেন বিসিবি প্রধান
    দল হারতেই পারে। তাই বলে এতটা বাজেভাবে? প্রশ্ন স্বয়ং বিসিবি প্রধান নাজমুল হাসানের। দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশের হতশ্রী পারফরম্যান্স মানতেই পারছেন না বিসিবি প্রধান। জানালেন, প্রধান কোচ চন্দিকা হাথুরুসিংহে ছুটিতে থাকলেও ডেকে এনে জানতে চাইবেন বিপর্যয়ের কারণ।
  • বিপর্যয়ের কারণ খুঁজছেন হাবিবুল বাশারও
    সফর শেষ। চলছে ময়না তদন্ত। দক্ষিণ আফ্রিকা সফরে কেন এতটা বাজে হলো বাংলাদেশের পারফরম্যান্স। হচ্ছে আলোচনা, সমালোচনা, বিশ্লেষণ। অন্যতম নির্বাচক হিসেবে খানিকটা জবাবদিহিতা থাকা উচিত যার, সেই হাবিবুল বাশার কিছু বুঝে উঠতেই পারছেন না। সাবেক অধিনায়ক নিজেও খুঁজছেন বিপর্যয়ের কারণ।
  • হারের ‘ভাইরাসে’ আক্রান্ত বাংলাদেশ
    ৩৩৩ রানের হার দিয়ে বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফর শুরু। পরের ম্যাচে ইনিংস ও ২৫৪ রানের পরাজয়। সাকিব আল হাসান মনে করছেন, বাংলাদেশের ব্যর্থতার বীজও বোনা হয়ে যায় সেই দুই ম্যাচ। অমন বাজে দুই হারে শুরু করা অতিথিরা আর ছন্দে ফিরতে পারেনি পুরো পুরো সফরে।
  • দুইশ রান তাড়ার ‘মানসিকতা নেই’ বাংলাদেশের
    দক্ষিণ আফ্রিকার ২২৪ রান তাড়ায় বাংলাদেশের ব্যাটিং দেখে মনে হয়নি, নির্দিষ্ট কোনো পরিকল্পনা আছে তাদের। ম্যাচ শেষে সাকিব আল হাসান জানান, অত বড় লক্ষ্য তাড়ার মানসিকতা গড়ে উঠেনি বলেই তাদের এমন ব্যাটিং।  
  • এই ম্যাচ পুরো সফরের প্রতিচ্ছবি: সাকিব
    শুরু থেকে শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় নিজেদের মেলে ধরতে পারেননি বাংলাদেশের ক্রিকেটাররা। বিভীষিকার সফর শেষ হয়েছে আরেকটি বড় হার দিয়ে। সিরিজের শেষ ম্যাচে গোটা সফরের প্রতিচ্ছবি দেখছেন সাকিব আল হাসান।
  • মিলার ঝড়ে উড়ে গেল বাংলাদেশ
    আরেকটি বড় হার দিয়েই শেষ হল বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফর। ডেভিড মিলারের টর্নেডো ইনিংসে উড়ে গেল সাকিব আল হাসানের দল।
  • ৩৫ বলে সেঞ্চুরি করে বিশ্ব রেকর্ড মিলারের
    চার-ছক্কার বন্যা বইয়ে দিয়ে রেকর্ড বইয়ে ঢুকে গেছেন ডেভিড মিলার। গড়েছেন টি-টোয়েন্টিতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড।
  • বড় হারে শেষ বিভীষিকার সফর
    সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ ১৮.৩ ওভারে ১৪১ (দক্ষিণ আফ্রিকা ২২৪/৪)
  • অন্তত ১৮০ রান চান সাকিব
    ২০০২ সালে বাংলাদেশের হাত ধরে প্রথম টেস্টের স্বাদ পেয়েছিল পচেফস্ট্রুম। ১৫ বছর পর তাদের আরেকটি প্রথমে সঙ্গী সেই অতিথিরা। সেনওয়েস পার্কে প্রথম টি-টোয়েন্টি। তার সঙ্গে মিলিয়ে বাংলাদেশের একটি প্রথম চান সাকিব আল হাসান। দক্ষিণ আফ্রিকায় প্রথম জয়। এর জন্য স্কোর বোর্ডে অন্তত ১৮০ রান চেয়েছেন অধিনায়ক।
  • মাথা খুলতে খুলতে বিরতি চলে আসে: সাকিব
    সেই এপ্রিলের শুরুতে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি খেলেছিল বাংলাদেশ। অক্টোবরের শেষে এসে খেলছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। লম্বা বিরতিতে যেন নতুন করে শুরু করতে হচ্ছে সাকিব আল হাসানদের।
  • ব্যাটসম্যানদের দুষলেন সৌম্য
    সৌম্য সরকার উড়ন্ত সূচনা এনে দিয়েছিলেন। কিন্তু তার সুবিধা কাজে লাগাতে পারেননি পরের ব্যাটসম্যানরা। জয়ের সম্ভাবনা জাগিয়ে হারের তেতো স্বাদ পেতে হল বাংলাদেশকে। পরাজয়ের জন্য ব্যাটসম্যানদের দুষেছেন বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান। 
  • দল জেতাতে না পারলে রানের গুরুত্ব নেই: সৌম্য
    দক্ষিণ আফ্রিকায় এসে রান করতে যেন ভুলে গেছিলেন সৌম্য সরকার। অবশেষে রানের দেখা পেলেন প্রথম টি-টোয়েন্টিতে। শেষ পর্যন্ত দলকে জেতাতে না পারায় সেই রানের আর গুরুত্ব নেই বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যানের কাছে।
  • হারা ম্যাচ থেকে জয়ের আত্মবিশ্বাস বাংলাদেশের
    সবগুলো ম্যাচ হারের তেতো স্বাদ কোনোভাবেই পেতে চান না সৌম্য সরকার। তার বিশ্বাস, একটা জয় নিয়ে ফেরা সম্ভব। ২০ রানে হারা প্রথম টি-টোয়েন্টি থেকে পাচ্ছেন আত্মবিশ্বাস, দক্ষিণ আফ্রিকায় হারের বৃত্ত ভাঙা সম্ভব।
  • পথ হারিয়ে পারল না বাংলাদেশ
    সৌম্য সরকারের দারুণ ইনিংসে অনেকটা সময় সমান তালে লড়াই করেও পেরে উঠল না বাংলাদেশ। পার্থক্য হয়ে গেল দুই দলের শেষের ব্যাটিং। শেষ ৫ ওভারে ঝড় তোলা দক্ষিণ আফ্রিকা পেল আরেকটি জয়।
  • টি-টোয়েন্টিতেও পারল না বাংলাদেশ
    রান তাড়ার শুরুটায় ছিল লড়াইয়ের ইঙ্গিত। কিন্তু শেষ পর্যন্ত সেটি ধরে রাখতে পারেনি বাংলাদেশ। টেস্ট ও ওয়ানডে সিরিজের পর টি-টোয়েন্টি সিরিজের শুরুতেও হেরেছে সহজে। দক্ষিণ আফ্রিকার জয় ২০ রানে।
  • বোলারদের সামনে দুর্গম গিরি কান্তার মরু
    দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার ফ্যানি ডি ভিলিয়ার্সের কাছে বাংলাদেশের পেসারদের ক্লান্ত মনে হয়েছে। কিংবদন্তি প্রোটিয়া পেসার অ্যালেন ডোনাল্ডের কাছে তারা সৃজনশীল নন। পেসাররা কেন এক জায়গায় বল করে যেতে পারেন না ভেবেই পান না মুশফিকুর রহিম। মাশরাফি বিন মুর্তজা ভেবে পাচ্ছেন না এমন বোলিং নিয়ে সামনের কঠিন সিরিজগুলো উতরে যাবেন কী করে।
  • ‘হারানোর কিছু নেই বলে বাংলাদেশ বিপজ্জনক’
    বাংলাদেশের সামর্থ্য নিয়ে কোনো সংশয় নেই জেপি দুমিনির। দক্ষিণ আফ্রিকায় হেরে চলা দলকে এখন আরও বিপজ্জনক মনে হচ্ছে স্বাগতিকদের ভারপ্রাপ্ত অধিনায়কের। কারণ, অতিথিদের হারানোর আর কিছু নেই এখন।
  • সতীর্থদের চিন্তা মুক্ত থাকার পরামর্শ সাকিবের
    মুশফিকুর রহিম, মাশরাফি বিন মুর্তজার পর এখন কাণ্ডারি সাকিব আল হাসান। নিজের মতো করেই সতীর্থদের অনুপ্রাণিত করার চেষ্টা করছেন। টি-টোয়েন্টি সিরিজের আগে সবাইকে চিন্তা মুক্ত থাকার তাগিদ দিয়েছেন তিনি।
  • টি-টোয়েন্টিতে আশা দেখালেন সাকিব
    ফরম্যাট যত ছোট হয় দুই দলের পার্থক্য তত কমে যায়। টি-টোয়েন্টি সিরিজে তাই নিজেদের ভালো সম্ভাবনা দেখছেন সাকিব আল হাসান। অধিনায়ক মনে করছেন, একজন-দুইজন জ্বলে উঠলেও দক্ষিণ আফ্রিকাকে হারানো সম্ভব।
  • টেস্ট ক্রিকেট থেকেই পেসারদের শিখতে হবে: ডোনাল্ড
    দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের বোলিং ব্যর্থতায় অবাক হননি অ্যালেন ডোনাল্ড। কিংবদন্তি এই পেসার মনে করছেন, গতানুগতিক বোলিংয়ে এমনই হওয়ার কথা। তাই বাংলাদেশের পেসারদের সৃজনশীল হতে বলেছেন তিনি। পেসারদের শিখতে বলেছেন টেস্ট ক্রিকেট থেকে। 
  • দক্ষিণ আফ্রিকা সফর ভুলতে চান না তামিম
    মাঠের ক্রিকেটে একের পর এক বিব্রতকর হার। মাঠের বাইরে নানা বিতর্ক। দক্ষিণ আফ্রিকা সফর এখনও পর্যন্ত বাংলাদেশ দলের জন্য হয়ে আছে দুঃস্বপ্ন। তবে এই বিভীষিকার সফরকে ভুলে যেতে চান না তামিম ইকবাল। বরং এবারের ভুলগুলি শুধরে নিয়ে এগিয়ে যেতে চান আগামীর পথে।
  • এই সময় আসবে, জানতেন মাশরাফি
    ভীষণ দুঃসময়ে তিনি এসেছিলেন ত্রাতা হয়ে। কতভাবে যে হারা যায় ২০১৪ সালে তার একেকটি উদাহরণ সৃষ্টি করে চলছিল বাংলাদেশ। সেই দুঃসময় কাটিয়ে মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে দল পরিণত হয়েছে সমীহ করার মতো এক শক্তিতে। আবার যখন সময় খারাপ বাংলাদেশের, মাইলফলকে পৌঁছানো অনুপ্রেরণাদায়ী অধিনায়ক সামনে দেখছেন নতুন চ্যালেঞ্জ।
  • বোলিং কোচের দায় দেখছেন না রুবেল
    টেস্ট সিরিজে পারফরম্যান্স ছিল বাজে। ওয়ানডে সিরিজেও যাচ্ছেতাই। বাংলাদেশের বোলারদের জন্য দক্ষিণ আফ্রিকা সফরটি এখনও পর্যন্ত বিভীষিকা। সেই ব্যর্থতার দায়ভার বোলিং কোচ কোর্টনি ওয়ালশকে দিচ্ছেন না রুবেল হোসেন। নিচ্ছেন নিজেদের কাঁধেই।
  • বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি থেকে ছিটকে গেলেন দু প্লেসি
    ফিজিওর কাঁধে হাত রেখে খুঁড়িয়ে হেঁটেছেন কিছুক্ষণ। অবস্থা আরও বেগতিক হওয়ার পর মাঠ ছেড়েছেন সতীর্থের পিঠে চেপে।
  • বোলার হিসেবে আমার কঠিন সিরিজ: মাশরাফি
    তিন ম্যাচেই বাজেভাবে হেরেছে দল। অধিনায়কের জন্য চরম হতাশার সিরিজ। তবে মাশরাফি বিন মুর্তজার মন খারাপের কারণ আছে আরও। এমনিতে দল খারাপ করলেও বল হাতে তিনি বরাবরই ধারাবাহিক। কিন্তু সিরিজটি ছিল বিরল ব্যতিক্রম। বোলার মাশরাফিও উইকেটশূন্য!
  • ‘বাংলাদেশের ক্রিকেটের জন্য সতর্ক সংকেত’
    সেমি-ফাইনালে খেললেও চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের পারফরম্যান্স সন্তুষ্ট ছিলেন না মাশরাফি বিন মুর্তজা। দক্ষিণ আফ্রিকা সফরে ওয়ানডে সিরিজে দলের বাজে পারফরম্যান্সে আরও বেড়েছে হতাশা। সতীর্থদের দিয়েছেন জেগে উঠার ডাক।
  • সাকিবের দলে আস্থা মাশরাফির
    দক্ষিণ আফ্রিকা সফরে এখন পর্যন্ত বাংলাদেশের নেই কোনো প্রাপ্তি। টেস্ট ও ওয়ানডে দুই সিরিজেই সব ম্যাচে হার বড় ব্যবধানে। ভুলে যাওয়ার মতো সফরের শেষটা রাঙিয়ে রাখার সুযোগ দেখছেন মাশরাফি বিন মুর্তজা।
  • বাজে ব্যাটিং-বোলিংয়ে বাংলাদেশের বড় হার
    দলীয় পারফরম্যান্স ওয়ানডে সিরিজের শেষ ম্যাচেও পেল না বাংলাদেশ। হতাশার বোলিংয়ের পর তালগোল পাকানো ব্যাটিংয়ে তৃতীয় ও শেষ ওয়ানডেতে মাশরাফি বিন মুর্তজার দল হেরেছে ২০০ রানে। 
  • শেষ ম্যাচেও বাংলাদেশের বাজে হার
    আগের দুই ম্যাচে ১০ উইকেট ও ১০৪ রানে হারের পর শেষ ওয়ানডেতে বাংলাদেশ হারল ২০০ রানে।
  • একটা জয়ও হবে বড় অর্জন: মাশরাফি
    দক্ষিণ আফ্রিকা সফরে এখন পর্যন্ত বাংলাদেশের যে পারফরম্যান্স তাতে জয়ের আশা করাও কঠিন। দুই টেস্ট, আর দুই ওয়ানডেতে প্রতিদ্বন্দ্বিতাই করতে পারেনি অতিথিরা। তবে মাশরাফি বিন মুর্তজা মনে করছেন, ভালো একটা শুরু হঠাৎ করে গোটা দৃশ্যপট পাল্টে দিতে পারে। নিজেদের মেলে ধরতে পারলে জয় দিয়ে সিরিজ শেষ করতে পারে বাংলাদেশ।
  • ‘তামিম, মুস্তাফিজকে হারানো অজুহাত নয়’
    চোট কেড়ে নিয়েছে সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল ও সেরা বোলার মুস্তাফিজুর রহমানকে। স্বাভাবিকভাবে ভারসাম্যপূর্ণ একাদশ সাজানো অনেক কঠিন হয়ে পড়েছে বাংলাদেশের জন্য। তবে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা আশাবাদী, তৃতীয় ওয়ানডেতে ঘুরে দাঁড়াবে তার দল।
  • অনেক পরিবর্তন বাংলাদেশ টি-টোয়েন্টি দলে
    নেই কেবল মাশরাফি বিন মুর্তজা। এছাড়া ওয়ানডে স্কোয়াডের ওপরই টি-টোয়েন্টি সিরিজের জন্য আস্থা রেখেছেন নির্বাচকরা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের সিরিজের জন্য দলে ফিরেছেন মুমিনুল হক, লিটন দাস, নাসির হোসেন, রুবেল হোসেন ও শফিউল ইসলাম।
  • বাংলাদেশকে সফর বাড়ানোর পরামর্শ দ. আফ্রিকা কোচের
    অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকায় যথেষ্ট ক্রিকেট না খেলা উপমহাদেশের একটা দলের বাড়তি গতি আর বাউন্সে ভোগাই স্বাভাবিক। ফাফ দু প্লেসিদের বিপক্ষে বাংলাদেশের প্রতিদ্বন্দ্বিতা গড়তে না পারা তাই নিল ম্যাকেঞ্জির কাছে অনুমিত। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং কোচ দিয়েছেন সফর বাড়ানোর পরামর্শ।
  • ‘বাংলাদেশের সমস্যা ডট বল’
    শেষের ঝড় তোলার জন্য গ্লেন ম্যাক্সওয়েল, কাইরন পোলার্ডের মতো কোনো ব্যাটসম্যান নেই বাংলাদেশের। মাঝের ওভারে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দেওয়ার মতো নেই একজন এবি ডি ভিলিয়ার্স। মনে করা হয়, বাংলাদেশের বড় সংগ্রহ করতে না পারার কারণ বিগ হিটারদের অভাব। তবে দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক কেপলার ওয়েসেলস মনে করছেন, মূল সমস্যা এটা নয়। বাংলাদেশকে ভোগায় ব্যাটসম্যানদের বেশি ডট বল খেলা।
  • দক্ষিণ আফ্রিকা সফর শেষ তামিমের
    আগের জায়গায় নতুন করে চোট পেয়েছেন তামিম ইকবাল। তাতে দক্ষিণ আফ্রিকা সফরই শেষ হয়ে গেছে বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যানের।
  • ব্যাটিংয়ের শীর্ষে ডি ভিলিয়ার্স, বোলিংয়ে হাসান আলি
    ব্যাট হাতে ২২ গজে ঝড় তুলেছেন একজন, আরেকজন বল হাতে। দুজন নাড়িয়ে দিয়েছেন আইসিসি র‌্যাঙ্কিংও। দারুণ দাপটে আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন এবি ডি ভিলিয়ার্স। বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে এসেছেন হাসান আলি।
  • ৫ ধাপ এগোলেন মুশফিক, সাকিবের অবনমন
    দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম দুই ওয়ানডেতে বাংলাদেশের সেরা পারফরমার মুশফিকুর রহিম। সেটির প্রতিফলন আইসিসি র‌্যাঙ্কিংয়েও। ওয়ানডেতে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৫ ধাপ এগিয়েছেন মুশফিক।
  • শেষ ওয়ানডেতে বিশ্রামে আমলা
    দ্বিতীয় ওয়ানডে জিতে সিরিজ জেতাও হয়ে গেছে। ম্যাচ শেষে পুরস্কার বিতরণী পর্বেই ফাফ দু প্লেসি বলেছিলেন, শেষ ম্যাচে কিছু পরিবর্তন আসবে। দক্ষিণ আফ্রিকা অধিনায়কের কথার প্রতিফলন পড়ল সিদ্ধান্তেও। শেষ ওয়ানডে থেকে বিশ্রাম দেওয়া হয়েছে হাশিম আমলাকে।
  • পার্থক্য ডি ভিলিয়ার্সের শেষ ৭৬ রান: মাশরাফি
    এবি ডি ভিলিয়ার্সের ঝড়ো সেঞ্চুরি পুষিয়ে নেওয়ার সামর্থ্য বাংলাদেশের ছিল। কিন্তু সেঞ্চুরির পরের তাণ্ডবের কোনো জবাব জানা ছিল না তাদের। মাশরাফি বিন মুর্তজা মনে করেন, বিস্ফোরক এই ব্যাটসম্যানের শেষ ৭৬ রান ম্যাচে ব্যবধান গড়ে দিয়েছে।
  • ডি ভিলিয়ার্সের ছক্কার ডাবল সেঞ্চুরি
    যেভাবে ছুটছিলেন, একটা সময় মনে হচ্ছিল দক্ষিণ আফ্রিকার প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে দুইশ রান করেই ফেলবেন। সেটি শেষ পর্যন্ত য়নি। তবে রান সংখ্যায় না হলেও আরেকটি ডাবল সেঞ্চুরি ঠিকই করেছেন এবি ডি ভিলিয়ার্স; ছক্কার ডাবল সেঞ্চুরি!
  • অফ সিজনে প্রস্তুতির তাগিদ অধিনায়কের
    সিরিজের মাঝখানে একজন বোলার যতই অনুশীলন করুক খুব একটা উন্নতির সুযোগ দেখেন না মাশরাফি বিন মুর্তজা। ভিন্ন কন্ডিশনের জন্য প্রস্তুত হতে সতীর্থদের সিরিজের বিরতির সময় কাজে লাগানোর তাগিদ দিয়েছেন।
  • আরেকটি হতাশার হার
    বাংলাদেশ আর দক্ষিণ আফ্রিকার মধ্যে দ্বিতীয় ওয়ানডেতে পার্থক্য গড়ে দিয়েছেন এবি ডি ভিলিয়ার্স। তার টর্নেডো ইনিংসে রানের পাহাড় গড়া স্বাগতিকরা জিতেছে সহজেই। সাড়ে তিনশ রানের লক্ষ্য তাড়া করতে যে দৃঢ়তা প্রয়োজন তা দেখাতে পারেনি মাশরাফি বিন মুর্তজার দল।
  • সিরিজ হারল বিবর্ণ বাংলাদেশ
    প্রথম ম্যাচে ১০ উইকেটে হারের পর এবার ১০৪ রানের হার- টানা দুই ম্যাচ বাজেভাবে হেরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ হারল বাংলাদেশ।
  • আশা আছে, আত্মবিশ্বাসও আছে বাংলাদেশের
    দ্বিতীয় ম্যাচের আগে প্রথম ওয়ানডে যতভাবে সম্ভব কাঁটাছেড়া করেছে বাংলাদেশ। ভুলগুলো বুঝতে পেরেছে মাশরাফি বিন মুর্তজার দল। তামিম ইকবাল আত্মবিশ্বাসী সে সব থেকে শিক্ষা নিয়ে বাঁচা-মরার ম্যাচে ঘুরে দাঁড়াবেন তারা।
  • প্রস্তুত তামিম
    শেষ ১৫ দিনে মাত্র তিনটি সেশন ব্যাটিংয়ের সুযোগ হয়েছে। কাগিসো রাবাদা, ইমরান তাহিরদের মুখোমুখি হওয়ার জন্য আদর্শ প্রস্তুতি নয়। তবে তামিম ইকবাল মনে করছেন, তিনি প্রস্তুত।
  • বোলারদের পাশে তামিম
    দক্ষিণ আফ্রিকা সফরে বোলিং ব্যর্থতায় কঠোর সমালোচনা হচ্ছে বাংলাদেশের বোলারদের। পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশের দিকেও আছে সমালোচনার তীর। তামিম ইকবাল মনে করছেন কঠিন এই সময়ে বোলারদের পাশে থাকা সবচেয়ে জরুরি।
  • বৃষ্টিতে ব্যাহত বাংলাদেশের প্রস্তুতি
    ১০ উইকেটে হারা প্রথম ওয়ানডের অনেক ভুল ঠিক করে নেওয়ার আছে বাংলাদেশের। কিন্তু আঁটসাঁট সূচি আর বিরূপ আবহাওয়ার জন্য সেই সুযোগ খুব একটা পায়নি তারা। তেমন কোনো অনুশীলন ছাড়াই বাঁচা-মরার ম্যাচে খেলতে নামবে মাশরাফি বিন মুর্তজার দল।  
  • এমন মাঠে আন্তর্জাতিক ক্রিকেট!
    সংবাদ সম্মেলনের পর বোল্যান্ড পার্কের উইকেট দেখতে গেলেন তামিম ইকবাল। দক্ষিণ আফ্রিকার আর সব মাঠের মতো ভালো উইকেট। কিন্তু আউটফিল্ড? দেখে তামিমের মনে হলো আবাহনী মাঠের কথা।
  • বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে নেই তাহির-রাবাদা
    টেস্ট সিরিজের পর প্রথম ওয়ানডেতেও বাংলাদেশকে ভুগিয়েছেন কাগিসো রাবাদা। ব্যাটসম্যানদের জন্য স্বস্তির খবর, টি-টোয়েন্টি সিরিজে সামলাতে হবে না তরুণ এই ফাস্ট বোলারকে। রাবাদার সঙ্গে সীমিত ওভারের সেরা স্পিনার ইমরান তাহিরকেও টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম দিয়েছে দক্ষিণ আফ্রিকা।
  • মুস্তাফিজের জায়গায় আসছেন শফিউল
    টেস্ট সিরিজ খেলে দেশে ফিরে যাওয়া শফিউল ইসলামের আবার দক্ষিণ আফ্রিকায় আসাটা অনেকটাই নিশ্চিত। চোট পাওয়া মুস্তাফিজুর রহমানের জায়গায় দলে ফিরতে পারেন তিনি।  
  • সম্ভাব্য সব চেষ্টাই আমরা করেছি: মাশরাফি
    ব্যাটিংয়ে আরেকটু বেশি রান না করার আক্ষেপ আছে। বোলিংয়ে হতাশা আরও অনেক বেশি। তবে চেষ্টার ঘাটতি দেখছেন না মাশরাফি বিন মুর্তজা। দক্ষিণ আফ্রিকার অসাধারণ পারফরম্যান্সে বাংলাদেশ অধিনায়কের কণ্ঠে ফুটে উঠল অসহায়ত্ব।
  • ফিজিওর সিদ্ধান্তে খেলেননি তামিম
    মাশরাফি বিন মুর্তজা শেষ সময় অপেক্ষা করেছিলেন তামিম ইকবালের জন্য। তবে ফিজিও থিহান চন্দ্রমোহনের ছাড়পত্র না পাওয়ায় প্রথম ওয়ানডেতে বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যানকে ছাড়াই খেলতে হয়েছে বাংলাদেশকে।
  • এই রান নিয়ে জেতা সম্ভব ছিল: মাশরাফি
    এই ম্যাচও ১০ উইকেটে হারতে হল, ম্যাচ শেষে যেন বিশ্বাস হচ্ছিল না মাশরাফি বিন মুর্তজার। বাংলাদেশ অধিনায়কের দৃঢ় বিশ্বাস, ২৭৮ রানের পুঁজি নিয়ে জেতা সম্ভব ছিল যদি শুরুতে উইকেট নেওয়া যেত।
  • দক্ষিণ আফ্রিকা সফর শেষ মুস্তাফিজের
    চোটের কারণে প্রথম ওয়ানডেতে ছিলেন না মুস্তাফিজুর রহমান। ম্যাচ শেষে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানালেন, দক্ষিণ আফ্রিকা সফরই শেষ হয়ে গেছে বাঁহাতি এই পেসারের।
  • ডি কক-আমলার রেকর্ড জুটিতে উড়ে গেল বাংলাদেশ
    ১০ উইকেটে হারের অভিজ্ঞতা নতুন নয় বাংলাদেশের জন্য। কিন্তু এমন বড় লক্ষ্য দিয়ে সর্বোচ্চ ব্যবধানে কখনো হারতে হয়নি। কুইন্টন ডি কক ও হাশিম আমলার রেকর্ড জুটিতে পৌনে তিনশ রানের লক্ষ্যও অনায়াসে পেরিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা।
  • দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ‘প্রথম’ মুশফিক
    মুশফিকুর রহিমের হাত ধরে ঘুচল অপূর্ণতা। বাংলাদেশের কোনো ব্যাটসম্যান এই প্রথম সেঞ্চুরি করলেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।
  • সাকিবের রেকর্ড ‘ডাবল’
    অলরাউন্ড নৈপুণ্যে আরেকটি রেকর্ড নিজের করে নিয়েছেন সাকিব আল হাসান। র‌্যাঙ্কিংয়ের শীর্ষ এই অলরাউন্ডারের চেয়ে ওয়ানডে ইতিহাসে কম ম্যাচে ৫ হাজার আর দুইশ উইকেটের ডাবলে পৌঁছতে পারেনি আর কেউ।
  • শুরুর জুটিতেই খেলা শেষ
    সংক্ষিপ্ত স্কোর: দক্ষিণ আফ্রিকা ৪২.৫ ওভারে ২৮২/০ (বাংলাদেশ ২৭৮/৭)
  • প্রথম ওয়ানডে থেকে ছিটকে গেলেন মুস্তাফিজ
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ওয়ানডের আগে বড় এক ধাক্কা খেয়েছে বাংলাদেশ। পা মচকে যাওয়ায় ছিটকে গেছেন বোলিং আক্রমণের গুরুত্বপূর্ণ অস্ত্র মুস্তাফিজুর রহমান।
  • প্রথম জয়ের সন্ধানে বাংলাদেশ
    যখন স্বাগতিকেরা বোলিং করে তখন মনে হয় বোলিং উইকেট, যখন তারা ব্যাটিং করে, মনে হয় মনে হয় ব্যাটিং স্বর্গ। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকাকে মনে হচ্ছে যেন অজেয়। তবে মাশরাফি বিন মুর্তজা বিশ্বাস, তাদের হারানোর একটা পথ বের হবেই। দক্ষিণ আফ্রিকায় স্বাগতিকদের বিপক্ষে ব্যর্থতার বৃত্ত এবার ভাঙবে।
  • কিম্বার্লিতে বাংলাদেশের নতুন ‘সমস্যা’
    নিউ জিল্যান্ডের মতো অমন ঝড়ো বাতাস নেই কিম্বার্লিতে। কিন্তু ডায়মন্ড ওভালে বাতাসের তীব্রতা বাংলাদেশকে ভাবানোর জন্য যথেষ্ট। এত দিন পেস আর বাউন্সে ভোগা বাংলাদেশ পেয়েছে নতুন ‘সমস্যা’। তার সঙ্গে যতটা সম্ভব মানিয়ে নেওয়ার চেষ্টায় অতিথিরা।
  • মানসিকতায় পরিবর্তন আনার চেষ্টায় অধিনায়ক
    টেস্ট দলের ১৫ জনের ১২ জনই আছেন ওয়ানডে দলে। মাশরাফি বিন মুর্তজা মনে করছেন, নতুন চার জন যোগ দিলেও স্কিলের দিক থেকে বাংলাদেশ খুব একটা এগিয়ে যায়নি। কদিনের অনুশীলনে খেলায় বিরাট পরিবর্তন আনার বাস্তবিক কোনো সম্ভাবনা নেই। অধিনায়ক তাই মনোযোগ দিচ্ছেন ক্রিকেটারদের মানসিকতায় পরিবর্তন আনার ওপর।
  • ব্যাটসম্যানদের কাছে মাশরাফির চাওয়া
    দুই প্রস্তুতি ম্যাচ আর দুটি টেস্টে বাংলাদেশের ব্যাটসম্যানরা পেয়েছেন ১০টি ফিফটি, কিন্তু সেঞ্চুরি নেই একটিও। থিতু হয়েও ব্যাটসম্যানদের সুযোগ হাতছাড়া এবারের দক্ষিণ আফ্রিকা সফরে নিয়মিত চিত্র। ওয়ানডে সিরিজের আগে এ নিয়ে দুর্ভাবনায় মাশরাফি বিন মুর্তজা। থিতু হতে পারলে ব্যাটসম্যানদের কাছ থেকে বড় ইনিংস চেয়েছেন অধিনায়ক।
  • সাকিবের দিকে তাকিয়ে থাকতে অধিনায়কের মানা
    টেস্ট সিরিজে না থেকেও ছিলেন সাকিব আল হাসান। সতীর্থরা বলেছেন অভাববোধের কথা। দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা জানিয়েছেন, এই অলরাউন্ডার না থাকায় স্বস্তির কথা। সাবেক ক্রিকেটার আর বিশেষজ্ঞদের অনেকেই মনে করছেন, দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের ঘুরে দাঁড়ানোর পথ প্রদর্শক হতে পারেন তিনি। তবে সাকিবের ওপর অতটা নির্ভর করতে সতীর্থদের মানা করেছেন মাশরাফি বিন মুর্তজা।
  • প্রথম বল থেকে আক্রমণাত্মক খেলতে বললেন মাশরাফি
    দক্ষিণ আফ্রিকায় ব্যর্থতা কাটিয়ে উঠার একটা পথ পেয়েছেন মাশরাফি বিন মুর্তজা। অধিনায়ক মনে করছেন, ম্যাচের প্রথম বল থেকে আগ্রাসী ক্রিকেট খেললে ওয়ানডেতে জেতা সম্ভব হতে পারে।
  • উইকেট নেওয়া সহজ হবে না: নাসির
    ওয়ানডে সিরিজের উইকেট প্রস্তুতি ম্যাচের উইকেটের মতোই ফ্ল্যাট হবে বলে বিশ্বাস নাসির হোসেনের। উইকেটে বোলারদের জন্য প্রায় কিছুই থাকবে না। তাই উইকেট নিতে বিশেষ কিছু করতে হবে বলে মনে করছেন এই অফ স্পিনিং অলরাউন্ডার।
  • জিততে তিনশ ছাড়ানো রান চান নাসির
    প্রস্তুতি ম্যাচ থেকে নাসির হোসেন বুঝতে পারছেন, জিততে হলে স্কোর বোর্ডে তিনশ ছাড়ানো রান লাগবে। বোলারদের পুঁজি এনে দিতে না পারলে ফ্ল্যাট উইকেটে লড়াইও করা যাবে না।
  • সতীর্থদের মৌলিক কাজ ঠিক করে করার তাগিদ সাকিবের
    টেস্ট সিরিজে বাজে হারের পর প্রস্তুতি ম্যাচেও লড়াই করতে পারেনি বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকায় এখন পর্যন্ত কোনো প্রাপ্তি নেই অতিথিদের। ব্যর্থতার এই বৃত্ত ভাঙতে সতীর্থদের মূলে ফিরে যেতে বলেছেন সাকিব আল হাসান। সহ-অধিনায়ক তাগিদ দিয়েছেন, মৌলিক কাজগুলো ঠিকঠাক করার।
  • এই চ্যালেঞ্জই তো আমরা নিতে চাই: সাকিব
    উপমহাদেশের দলগুলোর জন্য সবচেয়ে কঠিন জায়গা দক্ষিণ আফ্রিকা। এখানে ভালো করা ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা আর বাংলাদেশের জন্য অনেক বড় চ্যালেঞ্জ। সাকিব আল হাসান মুখিয়ে আছেন বিরুদ্ধ কন্ডিশনে নিজেদের প্রমাণের চ্যালেঞ্জ নিতে।
  • ছোটো লক্ষ্য দিয়ে পারল না মাশরাফিরা
    ফ্ল্যাট উইকেটে লড়াই করার জন্য ২৫৫ রানের পুঁজি বড্ড কম। জিততে হলে বোলিংয়ে দুর্দান্ত কিছু করতে হতো বাংলাদেশের। মাশরাফি বিন মুর্তজার দল তেমন কিছু করতে পারেনি। সহজেই জিতেছে এবি ডি ভিলিয়ার্স, জেপি দুমিনির দল।
  • সাকিব, সাব্বিরের ফিফটি
    উইকেট একদমই ফ্ল্যাট। কিউরেটর নিকো প্রিটোরিয়ার ভাষায় চারশ রানের উইকেট। কিন্তু সাকিব আল হাসান ও সাব্বির রহমান ছাড়া আর কারোর ব্যাটিং দেখে মনে হয়নি, উইকেটে এত রান আছে। কেউ আউট হলেন থিতু হয়ে, কেউ টিকতেই পারলেন না।
  • বাংলাদেশকে আরও নাড়িয়ে দিতে চান দুমিনি
    প্রস্তুতি ম্যাচে জেপি দুমিনির চাওয়াটা পরিষ্কার। বাংলাদেশের নড়বড়ে আত্মবিশ্বাস আরও নাড়িয়ে দেওয়া। টেস্টের দুঃস্বপ্নের হারের ধাক্কা সামালে উঠার আগেই অতিথিদের আরও পেছনে ঠেলে দেওয়া।
  • প্রস্তুতি ম্যাচের দিকে তাকিয়ে বাংলাদেশ
    পরিকল্পনা সাজানো হয়ে গেছে আগের দিন। সেই অনুযায়ী প্রস্তুতির কাজ শুরু করেছে বাংলাদেশ। প্রায় চার ঘণ্টার কঠোর অনুশীলনে নিজেদের ঝালিয়ে নিয়েছেন মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসানরা।
  • অনুশীলনে ফিরলেন তামিম
    ওয়ানডে সিরিজের আগে সুখবর পেল বাংলাদেশ। ঊরুর পেশির চোট কাটিয়ে অনুশীলন শুরু করেছেন তামিম ইকবাল। প্রস্তুতি ম্যাচে হয়তো খেলবেন না। বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যান ওয়ানডে সিরিজে খেলতে পারেন শুরু থেকেই।
  • বাংলাদেশকে গুঁড়িয়ে ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে রাবাদা
    দুই ইনিংসেই ৫টি করে উইকেট। ম্যাচে ৬৩ রানে ‌১০টি। ব্লুমফন্টেইন টেস্টে বাংলাদেশকে গুঁড়িয়ে দলকে বড় জয় এনে দিয়ে কাগিসো রাবাদা ম্যাচ সেরা তো হয়েছেনই, পুরস্কার পেলেন র‌্যাঙ্কিংয়েও। আইসিসি টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে দক্ষিণ আফ্রিকার তরুণ ফাস্ট বোলার উঠে এসেছেন ক্যারিয়ার সেরা অবস্থানে।
  • রঙিন পোশাক স্বপ্ন দেখাচ্ছে বাংলাদেশকে
    বদলেছে পোশাক, বদলেছে বলের রঙ- তার সঙ্গে যেন বদলে গেছে বাংলাদেশ। ক্রিকেটারদের কথায় পড়েছে তার ছাপ। পরিবর্তনটা চোখে পড়েছে শরীরী ভাষাতেও। টেস্টের বিব্রতকর হারের তেতো স্বাদ ভুলতে অতিথিরা তাকিয়ে ওয়ানডে সিরিজের দিকে।
  • দুঃস্বপ্নের ব্যাটিংয়ের ব্যাখ্যায় ইমরুল
    পাঁজর তাক করে এমন একটানা গতিময় বোলিংয়ের মুখোমুখি এর আগে কখনও হয়নি বাংলাদেশের ব্যাটসম্যানরা। তাই দলের কারোরই ঠিক জানা ছিল না, কিভাবে এমন বোলিং সামলাতে হয়। এবার খেলে অভিজ্ঞতা হল, পরেরবার তৈরি থাকবেন তারা- বলছিলেন ইমরুল কায়েস। তার বিশ্বাস, পরেরবার দক্ষিণ আফ্রিকায় অনেক ভালো করবে বাংলাদেশ।
  • ত্রয়ীর দিকে তাকিয়ে ইমরুল
    মাশরাফি বিন মুর্তজার থাকার সুযোগ ছিল না। বিশ্রাম নেওয়ায় ছিলেন না সাকিব আল হাসান। চোটের জন্য ছিটকে যান তামিম ইকবাল। দ্বিতীয় টেস্টে বাংলাদেশ দল ছিল বিবর্ণ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলবেন এই তিন তারকা। তাই সিরিজ নিয়ে স্বপ্ন দেখতে কোনো বাধা নেই ইমরুল কায়েসের।
  • দুঃস্বপ্ন ভুলে নতুন শুরুর দিকে তাকিয়ে বাংলাদেশ
    এবার আমার পালা? কিছু জিজ্ঞেস করার আগেই মাশরাফি বিন মুর্তজার প্রশ্ন। অধিনায়কের ইঙ্গিতটা বুঝে নিতে কষ্ট হল না। টেস্টে সিরিজের পর এবার নিশ্চয়ই ওয়ানডেতে বাংলাদেশকে চেপে ধরতে চাইবে দক্ষিণ আফ্রিকা। তবে মাশরাফি, সাকিব আল হাসান আসার পর বাংলাদেশ দলের পরিবেশটাই যেন পাল্টে গেছে। দুঃস্বপ্ন ভুলে ওয়ানডেতে নতুন শুরুর দিকে তাকিয়ে অতিথিরা।
  • ব্যাটিংয়ে বাংলাদেশের যে ভুল
    ডুয়ানে অলিভিয়েরের বাউন্সার হেলমেটে আঘাত হানার খানিক পর লুটিয়ে পড়েন মুশফিকুর রহিম। শেষ পর্যন্ত তেমন কোনো ক্ষতি হয়নি। ব্যাটিং চালিয়ে যান অধিনায়ক। দলের ম্যানেজার ও সাবেক অধিনায়ক মিনহাজুল আবেদীন মনে করেন, মনোযোগের অভাবের জন্যই আঘাত পেতে হয়েছিল মুশফিককে।
  • বাংলাদেশের পেসারদের পোলকের পরামর্শ
    বাড়াতে হবে গতি, শিখতে হবে ব্যাটসম্যানের দুর্বলতা বের করার আর্ট। টেস্টে উইকেট নিতে এক জায়গায় বলের পর বল করার দক্ষতা থাকতে হবে। নইলে পড়তে হবে ভোগান্তিতে- বলছিলেন শন পোলক। দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়কের বিশ্বাস, এবারের সফর থেকে এই উপলব্ধি করতে পেরেছেন বাংলাদেশের পেসাররা।
  • মুশফিকের মন্তব্য দেশের ক্রিকেটের ভাবমূর্তি নষ্ট করছে: বিসিবি প্রধান
    কিছুদিন আগে সংবাদমাধ্যমে বিসিবি প্রধান নাজমুল হাসান বলেছিলেন, “মুশফিকের সমস্যা আছে।” তার কণ্ঠে একই কথা শোনা গেল আবারও। টস নিয়ে সংবাদ সম্মেলনে মুশফিকুর রহিমের মন্তব্যও ভালোভাবে নেননি বিসিবি প্রধান।
  • ওয়ানডেতে বাংলাদেশ যে কোনো কন্ডিশনে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ: পোলক
    সর্বকালের সেরা পেসারদের মধ্যে তার নাম চলে আসে অবধারিতভাবে। ১০৮ টেস্টে ৪২১ উইকেটের পরিসংখ্যানই তার সাক্ষ্য। সঙ্গে দুই সেঞ্চুরিতে করা ৩৭৮১ রানে বোঝা যায় শন পোলকের অলরাউন্ড সামর্থ্য। এক যুগের বেশি সময়ের আন্তর্জাতিক ক্যারিয়ারে দক্ষিণ আফ্রিকার অধিনায়কত্বও করেছেন অনেক দিন।
  • দ. আফ্রিকায় সফর বাড়ানোর দাবি অধিনায়কের
    দক্ষিণ আফ্রিকায় দ্বিতীয় সফরের জন্য অপেক্ষা করতে হয় ছয় বছর, তৃতীয়বারের জন্য নয় বছর। এভাবে সময়ের ব্যবধান বাড়তে থাকলে অচেনাই থেকে যাবে দেশটি। দক্ষিণ আফ্রিকায় ভালো করতে তিন বছর পরপর সফর চেয়েছেন মুশফিকুর রহিম।
  • যেটা সত্যি কথা, সেটাই বলেছি: মুশফিক
    মাঠে যা হয়েছে আর যে নির্দেশনা পেয়েছেন তা-ই সততার সঙ্গে সংবাদ সম্মেলনে জানিয়েছেন মুশফিকুর রহিম। এই সব কথায় যদি কেউ দুঃখ পেয়ে থাকেন, কষ্ট পেয়ে থাকেন, এর জন্য ক্ষমা চেয়েছেন বাংলাদেশের অধিনায়ক।
  • ‘জিতলে কৃতিত্ব ম্যানেজমেন্টের, হারলে দায় অধিনায়কের’
    কোচের সঙ্গে শীতল সম্পর্কের গুঞ্জন নিয়ে সরাসরি কথা বললেন না মুশফিকুর রহিম। তবে দলের বিপর্যয় নিয়ে আবারও তার কণ্ঠে উঠে এলো আক্ষেপ। ভালো করলে কৃতিত্ব হয় টিম ম্যানেজমেন্টের, খারাপ করলে দায় অধিনায়কের!
  • নেতৃত্ব নিয়ে সিদ্ধান্ত বোর্ডের ওপর ছাড়লেন মুশফিক
    বিসিবি দায়িত্ব দিয়েছে, সরিয়ে দিলে তারাই সরাবেন, স্বেচ্ছায় সরে যাবেন না মুশফিকুর রহিম। এক সিরিজের ব্যর্থতায় নেতৃত্ব থেকে সরে যাওয়ার কোনো কারণ দেখছেন না বাংলাদেশের টেস্ট অধিনায়ক।
  • দক্ষিণ আফ্রিকায় সেই পুরানো বাংলাদেশ
    দক্ষিণ আফ্রিকায় এসে ব্যাটিং যেন ভুলে গেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। কোথায় লেগ স্টাম্প, কোথায় অফ স্টাম্প যেন মনেই নেই তাদের। কোন বল ছাড়তে হবে, কোনটা খেলতে হবে সেই বোধও বোধহয় গুলিয়ে গেছে। দিতে হয়েছে তার মাশুল, পেতে হয়েছে প্রথম টেস্টের চেয়েও বড় হারের তেতো স্বাদ।
  • হাসপাতালে মুশফিক
    ডুয়ানে অলিভিয়েরের বাউন্সার হেলমেটে আঘাত পাওয়া মুশফিকুর রহিমকে আউটের পর হাসপাতালে নেওয়া হয়েছে।
  • ফিরে এল ইনিংস হারের তেতো স্বাদ
    ব্লুমফন্টেইন টেস্টে বাংলাদেশ টিকতে পারল না তৃতীয় দিনের অর্ধেকও। দক্ষিণ আফ্রিকার জয় ইনিংস ও ২৫৪ রানে।
  • লিটনের প্রশংসায় রাবাদা
    স্রোতের বিপরীতে ৭০ রানের চমৎকার এক ইনিংস খেলা লিটন দাসের প্রশংসা করেছেন কাগিসো রাবাদা। বাংলাদেশকে ধসিয়ে দেওয়া পেসারের মনে হয়েছে, লিটন ধৈর্যশীল ব্যাটসম্যান, একই সঙ্গে আক্রমণাত্মক।
  • দ্বিতীয় ইনিংসে ছয়শ রান সম্ভব: লিটন
    ব্যাটিংয়ের জন্য চমৎকার উইকেটে ব্যাটসম্যানরা কেবল গেলেন আর এলেন। তাতে ইনিংস পরাজয়ের শঙ্কায় বাংলাদেশ। টানা দুই ইনিংসে বাংলাদেশের ব্যাটিং কেন ধসে গেল তার কোনো ব্যাখ্যা নেই লিটন দাসের কাছে। তবে প্রথম ইনিংসের সেরা ব্যাটসম্যান মনে করছেন, দক্ষিণ আফ্রিকাকে আবার ব্যাটিংয়ে পাঠানোর সামর্থ্য আছে তাদের।
  • ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে লড়লেন শুধু লিটন
    বাংলাদেশ ব্যাটিংয়ে নামতেই ব্লুমফন্টেইনের ব্যাটিং-স্বর্গ পিচ যেন হয়ে গেল মাইন ফিল্ড। যেখানে অনায়াসে সেঞ্চুরি করে গেলেন দক্ষিণ আফ্রিকার চার চারজন, সেখানে টিকতেই পারলেন না বাংলাদেশের ব্যাটসম্যানরা। ব্যাটিং ব্যর্থতায় ফলো অনে পড়ে আরেকটি বিব্রতকর হারের শঙ্কায় মুশফিকুর রহিমের দল।
  • ব্যাটসম্যানদের কাঁধে রানের বোঝা
    আবার বাংলাদেশের বিবর্ণ বোলিং, আবার দক্ষিণ আফ্রিকার রান উৎসব। ডিন এলগার, এইডেন মারক্রামের পর সেঞ্চুরি পেলেন হাশিম আমলা ও ফাফ দু প্লেসি। চার সেঞ্চুরির ওপর ভর করে দ্বিতীয় টেস্টে বিশাল সংগ্রহ গড়েছে স্বাগতিকরা।
  • ওপেনারদের তামিমের বার্তা
    মাঠে সতীর্থরা উইকেটের জন্য দিশেহারা। প্রথম দিন শেষেই ব্লুমফন্টেইন টেস্টে ব্যাকফুটে চলে গেছে বাংলাদেশ। বাইরে বসে দেখতে মোটেও ভালো লাগছে না চোটের কারণে ছিটকে পড়া তামিম ইকবালের। বাইরে থেকে সতীর্থদের উৎসাহ দেওয়ার চেষ্টা করছেন সহ-অধিনায়ক।
  • ফলো অনে বাংলাদেশ
    দক্ষিণ আফ্রিকার ৪ উইকেটে ৫৭৩ রানের জবাবে প্রথম ইনিংসে ১৪৭ রানেই গুটিয়ে গেছে বাংলাদেশ। ফলো অনে পড়ে দ্বিতীয় ইনিংসে দিন শেষ করেছে বিনা উইকেটে ৭ রানে।
  • সংবাদ সম্মেলনে আবেগী মুশফিক
    টেস্টে দিন শেষে সংবাদ সম্মেলনে দলের প্রতিনিধি হয়ে সাধারণত আসেন সেরা পারফরমার। সেই হিসাবে ২ উইকেট নেওয়া শুভাশিস রায় চৌধুরী আসতে পারেন বলে ধারণা করছিলেন সবাই। অবাক করে দিয়ে আসেন মুশফিকুর রহিম। দলের ব্যর্থতার দিনে দেখা গেল আবেগী এক অধিনায়ককে।
  • দক্ষিণ আফ্রিকাকে ৬০০ রানের ভেতর থামানোর লক্ষ্য
    প্রথম দিন দক্ষিণ আফ্রিকা রান করেছে বানের জলের মতো। দ্বিতীয় দিন আরও বড় স্কোরের শঙ্কা। মুশফিকুর রহিম জানিয়েছেন, দ্বিতীয় দিন ঘুরে দাঁড়িয়ে ছয়শ রানের মধ্যে থামাতে চান স্বাগতিকদের।
  • কোচদের চাওয়ায় বাইরে ফিল্ডিংয়ে মুশফিক!
    আগের টেস্টের মত ব্লুমফন্টেইন টেস্টেও কিপিং করছেন না মুশফিকুর রহিম। কিন্তু প্রথম দিনে মাঠে বোলারদের আশেপাশেও খুব একটা ফিল্ডিং করতে দেখা যায়নি তাকে। বেশিরভাগ সময় ছিলেন বাইরে। মুশফিকের ফিল্ডিং পজিশন ছিল যেমন বিস্ময়কর, তার চেয়েও বড় বিস্ময় ছড়াল তার ব্যাখ্যা। বাংলাদেশ অধিনায়ক পূরণ করেছেন কোচদের চাওয়া!
  • ফিজিওর পর্যবেক্ষণে চোট পাওয়া ইমরুল
    বিবর্ণ বোলিংয়ের দিনে বাংলাদেশের বিপদ বাড়িয়েছে ইমরুল কায়েসের চোট। লম্বা সময় ধরে মাঠের বাইরে আছেন বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যান। মুশফিকুর রহিম আশাবাদী, ব্লুমফন্টেইন টেস্টের দ্বিতীয় দিন মাঠে ফিরবেন ইমরুল।