• মাঠে ঢুকেই হাসান বলেছেন, ‘ওয়াও’
    দেশের হয়ে মাঠে নামার স্বপ্নপূরণ, সেটিও ‘হোম অব ক্রিকেট’ শের-ই-বাংলা স্টেডিয়ামে। মাঠে নামার সময় হাসান মাহমুদ ছিলেন যেন আনন্দ আর বিস্ময়ের ঘোরে। প্রথম আন্তর্জাতিক ম্যাচ শেষে তরুণ পেসারের সেই অনির্বচনীয় অনুভূতির কথা শোনালেন মাহমুদউল্লাহ।
  • আরও ভালো করবে বাংলাদেশ, বিশ্বাস অধিনায়কের
    আমরা কী করছি, পাকিস্তান সফরের এক পর্যায়ে নিজেদের মধ্যে আলোচনা করছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। যে মানের ক্রিকেট সাম্প্রতিক সময়ে দল খেলছে তাতে সন্তুষ্ট ছিলেন না তারা। ঘুরে দাঁড়াতে চেয়েছিলেন জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে। ঠিক করে দিতে চেয়েছিলেন নিজেদের মানদণ্ড। সেটা হয়েছে। মাহমুদউল্লাহর চাওয়া, আসন্ন সিরিজগুলোতে এই মান ধরে রাখুক বাংলাদেশ।
  • ‘স্টার্কের বোলিং খেলতে যে ফোকাস, এমপোফুর সামনেও একই’
    তিন সংস্করণ মিলিয়ে ৬ ইনিংসে ৪৮৩ রান। গড় ১২০.৭৫। আন্তর্জাতিক ক্যারিয়ারের এখনও পর্যন্ত সেরা সিরিজ কাটালেন লিটন দাস। কিন্তু এই পারফরম্যান্স নিয়ে অনেকের আছে সংশয়ের ভ্রুকুটি। প্রতিপক্ষ যে জিম্বাবুয়ে! লিটন অবশ্য দাবি করছেন, বোলিংয়ের মান যেমনই হোক, সব বোলারকে খেলতে মনোযোগ থাকতে হয় একই ধরনের।
  • ফটো গ্যালারি: বাংলাদেশ-জিম্বাবুয়ে
    মিরপুরে দুই ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টিতে আঁটসাঁট বোলিংয়ে জিম্বাবুয়ের সংগ্রহ বড় হতে দেননি বাংলাদেশের বোলাররা। পরে লিটন দাসের দাপুটে ব্যাটিংয়ে ৯ উইকেটের বড় জয়ে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ। ছবি: বিসিবি
  • এতো ভালো আশা করেননি লিটনও
    দ্বিতীয় ম্যাচে দুর্ভাগ্যজনকভাবে রান আউট হয়ে গিয়েছিলেন ৯ রানে। এ ছাড়া আর কখনও পঞ্চাশ ছোঁয়ার আগে ফিরেননি লিটন দাস। ছয় ইনিংসে রান করেছেন পাঁচশর কাছাকাছি। সেঞ্চুরি দুটি, ফিফটি তিনটি। জিম্বাবুয়ের বিপক্ষে এতোটা ভালো করবেন আশা করেননি লিটন দাস নিজেও।
  • যে কারণে মাহমুদউল্লাহর চোখে লিটন ‘ওয়ার্ল্ডক্লাস’
    একমাত্র টেস্টে ফিফটি। ওয়ানডে সিরিজে দুটি সেঞ্চুরি, একটিতে রেকর্ড গড়া ইনিংস। টি-টোয়েন্টি দুটিতেই ফিফটি। সব মিলিয়ে জিম্বাবুয়েকে এবার রান বন্যায় ভাসিয়েছেন লিটন দাস। প্রতিপক্ষ যদিও তুলনামূলক দুর্বল। তবে মাহমুদউল্লাহ দেখছেন লিটনের ব্যাটিংয়ের ধরন। বাংলাদেশ টি-টোয়েন্টি অধিনায়কের মতে, ব্যাটিংকে যতটা সহজ করে তোলেন লিটন, সেটিই বলে দেয় ব্যাটসম্যান তিনি বিশ্বমানের।
  • জিম্বাবুয়েকে হারিয়ে বাংলাদেশের ‘প্রথম’
    রঙিন পোশাকের সিরিজে প্রথমবার আগে ব্যাটিং করল জিম্বাবুয়ে। তবু বদলাল না চিত্র। আরেকবার অসহায় আত্মসমর্পণ করল সফরকারীরা। শেষ ম্যাচের জয়ে টি-টোয়েন্টি সিরিজও জিতল বাংলাদেশ। দেশের ক্রিকেটে প্রথমবারের মতো ধরা দিল দারুণ এক অর্জন।
  • সব জিতে সিরিজ শেষ বাংলাদেশের
    বোলাররা লক্ষ্য রেখেছিলেন নাগালে। বাকিটা সহজেই সারলেন ব্যাটসম্যানরা। লিটন দাস পেলেন টানা দ্বিতীয় ফিফটি। একপেশে লড়াইয়ে বাংলাদেশ জিতল ৯ উইকেটে। প্রথমবারের মতো কোনো সিরিজে জয়ী হলো তিন সংস্করণেই।
  • ২-০তে জিতলেই বাংলাদেশের ‘৩-০’
    টেস্ট সিরিজ হয়ে ওয়ানডে সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে প্রত্যাশিত সাফল্য পেয়েছে বাংলাদেশ। প্রথম টি-টোয়েন্টিতেও ধরা দিয়েছে অনায়াস জয়। এবার শেষ ভালো করার অপেক্ষা। দ্বিতীয় টি-টোয়েন্টিও জিতলে নতুন দুটি স্বাদ পাবে বাংলাদেশ। প্রতিপক্ষ যদিও তুলনামূলক দুর্বল, তারপরও মাইলফলক বলে কথা!
  • শেষ টি-টোয়েন্টিতে বিশ্রাম পেতে পারেন তামিম
    জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে বিশ্রাম দেওয়া হতে পারে তামিম ইকবালকে। তার জায়গায় মোহাম্মদ নাঈম শেখকে খেলানোর কথা ভাবছে দল।
  • দাপুটে ক্রিকেট চাই, দলকে মাহমুদউল্লাহর বার্তা
    জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করা ওয়ানডে সিরিজে ছিলেন না মেহেদি হাসান। পরে টি-টোয়েন্টি স্কোয়াডের সঙ্গে যখন যোগ দিলেন এই অলরাউন্ডার, ড্রেসিং রুমে দেখলেন ঘুরে ফিরে একটিই আলোচনা। দাপুটে ক্রিকেট। মাঠে নেমে থাকতে হবে আগ্রাসী, দলকে এই বার্তা দিয়েছেন টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • সৌম্যর মাথায় ছিল ‘বিয়ের পর প্রথম ইনিংস’
    সীমিত ওভারের ক্রিকেটের পারফরম্যান্সে কেন্দ্রীয় চুক্তিতে সাদা বলের শ্রেণিতে সৌম্য সরকারের না থাকার কোনো কারণ নেই। তবুও বিস্ময় জাগিয়ে ছিলেন না তরুণ এই বাঁহাতি ব্যাটসম্যান। তবে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে মাঠে নামার আগে কেন্দ্রীয় চুক্তি নয়, তার মাথায় ছিল বিয়ের পর এটাই প্রথম ইনিংস।
  • সৌম্যর ঝড়ের প্রেরণা লিটন
    ওয়ানডে সিরিজে দুর্দান্ত দুটি সেঞ্চুরি। সেই ছন্দ লিটন দাস টেনে এনেছেন জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতেও। দারুণ ব্যাটিংয়ে করেছেন ফিফটি। একই ম্যাচে ঝড়ো ফিফটি করা আরেক ব্যাটসম্যান সৌম্য সরকার জানালেন, লিটনের ব্যাটিংয়ে অনুপ্রাণিত হয়ে তিনি খেলেছেন এমন ইনিংস।
  • নিজের জায়গা ধরতে চেয়েছিলেন সৌম্য
    বিচরণ করতে ভালো লাগে টপ অর্ডারে। কিন্তু কখনও নিজের গন্তব্য খুঁজে না পাওয়া, কখনও দলের চাওয়া মিলিয়ে পছন্দের জায়গাটা হারিয়ে ফেলেছিলেন সৌম্য সরকার। এবার সেই প্রিয় পজিশনে খেলেই করেছেন রান। তাতেই ফিরেছে আশা। এবার আর জায়গাটা হারাতে চান না এই বাঁহাতি ব্যাটসম্যান।
  • টি-টোয়েন্টিতেও তামিম-লিটন জুটির রেকর্ড
    ওয়ানডে সিরিজে দুজনের ব্যাটে ভেঙেছে একের পর এক রেকর্ড। তামিম ইকবাল ও লিটন দাস জুটি টি-টোয়েন্টি সিরিজও শুরু করল রেকর্ড গড়ে। ২০ ওভারের ক্রিকেটে নিজেদের সেরা উদ্বোধনী জুটি পেল বাংলাদেশ।
  • জিম্বাবুয়ের বিপক্ষে সবচেয়ে বড় জয়ে শুরু
    শুরুর ঝড়ো ব্যাটিংয়ে মঞ্চ তৈরি করে দিলেন লিটন দাস। ক্যারিয়ার সেরা ইনিংসে দলকে রানের পাহাড়ে নিয়ে গেলেন সৌম্য সরকার। মিলিত অবদানে বাকিটুকু সারলেন বোলাররা। জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে বাংলাদেশ পেল নিজেদের সবচেয়ে বড় জয়। সিরিজের প্রথম ম্যাচে জিতল ৪৮ রানে।
  • সাদা বলের চুক্তিতে থাকছেন সৌম্য
    বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে সৌম্য সরকারের না থাকা জন্ম দিয়েছে বিস্ময়ের। আরও বেশি অবাক করা তথ্য জানা গেল তাকে না রাখার কারণ অনুসন্ধানে। তালিকা কাটছাঁট করতে গিয়ে বাদ পড়ে গিয়েছিল সৌম্যর নাম! প্রধান নির্বাচক জানালেন, এই বাঁহাতি ব্যাটসম্যানকে রাখা হচ্ছে সাদা বলের চুক্তিতে।
  • করোনাভাইরাস: সীমিত আকারে টি-টোয়েন্টি সিরিজের টিকেট
    বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের টিকেট বিক্রি সীমিত করা হয়েছে। করোনাভাইরাস নিয়ে সতর্কতা অবলম্বনের অংশ হিসেবে এই সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
  • বাংলাদেশের দৃষ্টি বিশ্বকাপে, সামনে জিম্বাবুয়ে
    প্রতিটি দিন মানে বিশ্বকাপের দিকে একটু একটু এগিয়ে যাওয়া। প্রতিটি ম্যাচ মানে প্রস্তুতির আরেকটি সুযোগ। নিজেদের আরও ভালো করে চেনা-জানা ও পোক্ত হওয়ার উপলক্ষ্য। সেই ভাবনাতেই জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে মাঠে নামছে বাংলাদেশ। এই সিরিজ জয়ের তাড়না তো আছেই, পাশাপাশি থাকছে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নিজেদের আরও শাণিত করার পালা।
  • যে তরুণের প্রতিভায় রোমাঞ্চিত জিম্বাবুয়ে
    ওয়েসলি মাধেভেরের গল্পটা যেন ‘এলাম, দেখলাম, জয় করলাম!’ কদিন আগেই খেলেছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে। সেখানে প্রতিভার ছাপ রেখে জায়গা পেয়েছেন বাংলাদেশ সফরের জিম্বাবুয়ে দলে। আন্তর্জাতিক ক্রিকেটেও শুরুটা করেছেন দুর্দান্ত! তরুণ অলরাউন্ডারের সম্ভাবনা ও ভবিষ্যৎ নিয়ে দারুণ রোমাঞ্চিত শন উইলিয়ামস। এখনই অবশ্য তাকে প্রশংসায় ভাসিয়ে দিতে চাচ্ছেন না জিম্বাবুয়ের এই সিনিয়র ক্রিকেটার।
  • মোড় বদলের দুটি বলের আশায় জিম্বাবুয়ে
    দুটি ভালো বল কিংবা একটি দারুণ ক্যাচ; ছোট ছোট এই ব্যাপারগুলোই পার্থক্য গড়ে দিতে পারে টি-টোয়েন্টি ক্রিকেটে। তেমন কিছুর আশায়ই আছেন শন উইলিয়ামস। বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে তাদের জয়ের শতভাগ সম্ভাবনা আছে বলে মনে করেন জিম্বাবুয়ের ভারপ্রাপ্ত অধিনায়ক।
  • অধিনায়ক মাশরাফির যে গুণ আয়ত্ত্ব করতে চান মাহমুদউল্লাহ
    দলকে কীভাবে সামলাতে হয়, সামনে এগিয়ে নিতে হয়, সতীর্থদের উদ্দীপ্ত করতে হয়, মাশরাফি বিন মুর্তজা যেন একটা পূর্ণাঙ্গ প্যাকেজ। অধিনায়কত্বের একটা উদাহরণ তিনি তৈরি করে দিয়েছেন বলে মনে করেন মাহমুদউল্লাহ। নিজের চিন্তাধারা দিয়ে তিনিও একইভাবে এগিয়ে নিতে চান দলকে।
  • মাহমুদউল্লাহর চাওয়া দলের বিশ্বাস
    সাফল্য পেতে সতীর্থদের সঙ্গে অধিনায়কের স্বাস্থ্যকর একটা সম্পর্ক কতটা গুরুত্বপূর্ণ ভালো করেই জানেন মাহমুদউল্লাহ। তাই খেলোয়াড়দের সঙ্গে আস্থার একটি সম্পর্ক গড়তে চান। একই সঙ্গে প্রতিষ্ঠা করতে চান নিজের কর্তৃত্ব। বাংলাদেশ টি-টোয়েন্টি অধিনায়ক মনে করেন, তাহলেই সত্যিকারের একটি দল গড়ে তোলা সম্ভব।   
  • টি-টোয়েন্টিতেও তামিমের ব্যাটে সেঞ্চুরি দেখছেন অধিনায়ক
    টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটসম্যানের প্রথম সেঞ্চুরির জন্য অপেক্ষায় থাকতে হয়েছিল প্রায় এক দশক। দ্বিতীয়টির অপেক্ষা চলছে গত চার বছর ধরে। ২০ ওভারের ক্রিকেটে কবে আসবে আরেকটি সেঞ্চুরি? মাহমুদউল্লাহর বিশ্বাস, শিগগিরই! বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়কের ধারনা, জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে তামিম ইকবালের ব্যাটে ফুরাতে পারে অপেক্ষা।
  • ব্যাটিং অর্ডারে ওলট-পালট চান না মাহমুদউল্লাহ
    টি-টোয়েন্টিতে একজন ব্যাটসম্যানকে কতটা চ্যালেঞ্জ নিয়ে খেলতে হয় খুব ভালো করেই জানেন মাহমুদউল্লাহ। বাংলাদেশ টি-টোয়েন্টি অধিনায়ক তাই সুস্থির একটা ব্যাটিং অর্ডার চান, যেখানে একজন ব্যাটসম্যান আগে থেকেই জানবেন তার ভূমিকা। একই সঙ্গে সুযোগ পাওয়া ক্রিকেটারকে দিতে চান নিজেকে প্রমাণের যথেষ্ট সুযোগ।
  • বাংলাদেশকে হারানোর পথের সন্ধানে জিম্বাবুয়ে
    বাংলাদেশকে হারানোর পথের সন্ধানে মরিয়া জিম্বাবুয়ে। শন উইলিয়ামস মনে করছেন, ব্যর্থতার বৃত্ত ভাঙার জন্য সেরা সংস্করণ এবার সামনে; মৌলিক ব্যাপারগুলো উন্নতি করে নির্ভয় ক্রিকেট খেলতে পারলে একটা পথ বের হয়ে যেতে পারে।
  • মাশরাফির শেষ চ্যালেঞ্জ, শেষের আনন্দ
    অধিনায়ক হিসেবে মাশরাফি বিন মুর্তজার শেষ সংবাদ সম্মেলনের প্রথম কথা, ‘ভালো লাগছে…।’ মুখে হাসিতেও যেন সেই ভালো লাগার প্রকাশ। ভারমুক্তির স্বস্তি। চাপ মুক্তির অনুভূতি। বাংলাদেশের বাস্তবতায় সাড়ে ৫ বছর অধিনায়কত্ব করা মানে দীর্ঘ এক যুদ্ধ। শরীর আর মনের নিত্য ধকল। অবশেষে সেই লড়াইয়ে ক্ষান্তি। এবার নির্ভার হয়ে কিছুদিন খেলে যাওয়ার পালা। সেখানে চ্যালেঞ্জ আছে বটে। তবে বন্ধুর পথচলাতেই মাশরাফি খুঁজে নিচ্ছেন আনন্দ।
  • ছবিতে বাংলাদেশ-জিম্বাবুয়ে তৃতীয় ওয়ানডে
    সিলেটে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে তামিম ইকবাল ও লিটন দাসের রেকর্ড জুটির উপর ভর করে বিশাল সংগ্রহ গড়ে বাংলাদেশ। রান তাড়ায় জয়ের আশাও জাগাতে পারেনি জিম্বাবুয়ে। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ১২৩ রানের জয়ে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার বিদায় ম্যাচ রাঙিয়ে রাখে বাংলাদেশ। ম্যাচ শেষে বাংলাদেশের সফলতম অধিনায়ককে সতীর্থ-সমর্থকরা বিদায় জানিয়েছেন নানা আয়োজনে। স্থিরচিত্রে ধরা পড়া ম্যাচের তেমন কিছু মুহূর্ত। ছবি: বিসিবি
  • ছবিতে অধিনায়ক মাশরাফির বিদায়
    অধিনায়ক হিসেবে শেষ ম্যাচ খেলে ফেললেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশের সফলতম অধিনায়ককে সতীর্থ-সমর্থকরা বিদায় জানিয়েছেন নানা আয়োজনে। প্রত্যেকের অবদানে অনেকগুলো রেকর্ড গড়ে শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে দল পেয়েছে বড় জয়। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের সমর্থকরেও নানান সাজে এসেছিলেন প্রিয় তারকাকে বিদায় জানাতে। স্থিরচিত্রে ধরা পড়া তেমন কিছু মুহূর্ত। ছবি: বিসিবি ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
  • হাথুরুসিংহেকে এগিয়ে রাখছেন মাশরাফি
    জাতীয় দলে অনেক কোচ পেয়েছেন মাশরাফি বিন মুর্তজা। অনেকের সঙ্গে কাজ করেছেন নিবিড়ভাবে। তাদের মধ্য থেকে চন্দিকা হাথুরুসিংহেকে এগিয়ে রাখলেন বিদায়ী অধিনায়ক।
  • মাশরাফির ভালো লাগে কোহলি ও লিটনের ব্যাটিং
    ব্যাটিংয়ের টেকনিক, স্কিল, এসবের বাইরেও কিছু ব্যাপার থাকে। সৌন্দর্য, নান্দনিকতা, চোখ ও মনকে প্রশান্তি দেওয়া। মাশরাফি বিন মুর্তজা সেই অনুভূতিগুলোর পরশ পান বিরাট কোহলি ও লিটন দাসের ব্যাটিং দেখে। দুজনের ব্যাটিংই খুব ভালো লাগে বাংলাদেশের বিদায়ী ওয়ানডে অধিনায়কের কাছে।
  • এখন ভাবনাজুড়ে কেবল খেলোয়াড় মাশরাফি
    অধিনায়কত্ব ছাড়ার পর নিজেকে ভারমুক্ত মনে করছেন মাশরাফি বিন মুর্তজা। দল নিয়ে আর কোনো ভাবনা নেই। এখন স্রেফ নিজেকে নিয়েই ভাবার সুযোগ দেশের সফলতম ওয়ানডে বোলারের সামনে।
  • মনে হচ্ছিল যেন ভুল না করি: মাশরাফি
    অধিনায়কত্বের শেষ ম্যাচ। ম্যাচ থেকে অধিনায়কের মনোযোগ সরে যেতে পারত। সতীর্থরা আবেগে ভেসে যেতে পারতেন, করতে পারতেন ভুল। নেতৃত্বের বিদায়ী ম্যাচে শেষবার মাঠে নেমে মাশরাফি বিন মুর্তজা বারবার নিজেকে একটা কথাই বলছিলেন, কোনো ভুল যেন না হয়।
  • সেঞ্চুরির আত্মবিশ্বাস এখন পেয়েছেন লিটন
    ভালো শুরুগুলো প্রায় কাজে লাগাতে না পারায় সেঞ্চুরি-ডাবল সেঞ্চুরির কথা ভাবতে পারছিলেন না লিটন দাস। ৩ ম্যাচে দুটি সেঞ্চুরির পর জানালেন, থিতু হতে পারলে সেঞ্চুরি সম্ভব, এটা এখন নিজেই অনুভব করতে পারছেন।
  • লিটনকে রেকর্ড ভাঙার কথা মনে করিয়ে দিয়েছিলেন তামিমই
    “এবারের রেকর্ড ২-৩ বছরেই ভেঙে যাবে। হতে পারে আগামী বছরও”- আগের ম্যাচে রেকর্ড ইনিংসের পর বলেছিলেন তামিম ইকবাল। পরের বছর নয়, পরের ম্যাচেই ভেঙে গেছে ওয়ানডেতে বাংলাদেশের হয়ে বাঁহাতি এই ওপেনারের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড। রেকর্ডটা ভেঙেছেন যিনি, সেই লিটন দাস ম্যাচ শেষে জানালেন তামিমই রেকর্ডের কথা মনে করিয়ে দিয়েছিলেন তাকে।
  • নেতৃত্বের বিদায়ী ম্যাচের পর নির্ভার মাশরাফি
    কাঁধ থেকে নেমে গেছে বিশাল বড় দায়িত্ব। অধিনায়কত্ব অধ্যায়ের শেষ হয়েছে রেকর্ড রাঙা জয় দিয়ে। আছে অধিনায়ক হিসেবে মাইলফলকের কীর্তি। সব মিলে বিদায়ক্ষণটা ‘অসম্ভব ভালো লাগছে মাশরাফি বিন মুর্তজার।
  • সাকিব থাকলে আরও ভালো লাগত: মাশরাফি
    একসঙ্গে দীর্ঘদিন খেললেও নেতৃত্ব ছাড়ার ম্যাচে পেলেন না সাকিব আল হাসানকে। সবার মাঝে দেশসেরা এই ক্রিকেটারকে মিস করেছেন মাশরাফি বিন মুর্তজা। জানিয়েছেন, সাকিব থাকলে আরও বেশি ভালো লাগত তার।
  • সবার জার্সির পেছনে মাশরাফি, সামনে ‘থ্যাঙ্ক ইউ ক্যাপ্টেন’
    অপেক্ষা ছিল কেবল ম্যাচ শেষ হওয়ার। সেই মুহূর্ত আসতেই সবার মধ্যমণি মাশরাফি বিন মুর্তজা। জয়ের পর মাঠেই ‘হাই ফাইভ’, আলিঙ্গন তো ছিলই। মাঠের বাইরে যেতেই মাশরাফিকে কাঁধে তুলে নিলেন তামিম ইকবাল। চলল মাঠ প্রদক্ষিণ। সবচেয়ে বড় চমক এরপরই। দলের সবার পরনে মাশরাফির নামে জার্সি!
  • রেকর্ডের মালায় অধিনায়ককে তামিম-লিটনের অর্ঘ্য
    উইকেটে লিটন দাস, ড্রেসিং রুমের সামনে মাশরাফি বিন মুর্তজা। লিটনের ফিফটির পর মাশরাফি দুই হাত প্রসারিত করে ইশারা দিলেন, ‘বড় করতে হবে ইনিংস…।’ দুবাইয়ে ২০১৮ এশিয়া কাপের ফাইনালের দৃশ্য হয়তো ভোলার নয় কখনোই। লিটন সেদিন ফিফটির পর জীবন পেয়ে উপহার দিয়েছিলেন দুর্দান্ত এক সেঞ্চুরি। এবার মাশরাফির নেতৃত্বের শেষ ম্যাচে লিটন উপহার দিলেন আরেকটি বড় ইনিংস। পেছনে ফেললেন আগের ম্যাচেই গড়া তামিম ইকবালের রেকর্ড। প্রিয় অধিনায়কের বিদায় দুর্দান্ত সেঞ্চুরিতে রাঙালেন তামিমও।
  • রেকর্ড রাঙা জয়ে শেষ অধিনায়ক মাশরাফির
    এই ম্যাচের আবেদন বদলে গেছে আগের দিনই। যে ম্যাচের আবহে মিশে নেতা মাশরাফি মুর্তজার বিদায়ের সুর, সেখানে বাকি সব পারিপার্শ্বিকতাই তো গৌণ! লিটন দাস ও তামিম ইকবাল যেন নেমেছিলেন প্রিয় অধিনায়ককে বিদায়ী শ্রদ্ধার্ঘ্য দেওয়ার প্রতিজ্ঞা করেই। রেকর্ড বই চুরমার করা রান উৎসবে দুজন রাঙালেন উপলক্ষ। প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করা দিনটি পূর্ণতা পেল অধিনায়কের পঞ্চাশতম জয়ের অনন্য অর্জনে।
  • নতুন উচ্চতায় তামিম-লিটন জুটি
    সর্বোচ্চ উদ্বোধনী জুটির রেকর্ড হয়ে গিয়েছিল আগেই। তামিম ইকবাল ও লিটন দাসের জুটি পরে উঠে গেল আরেক উচ্চতায়। এই দুজনের ব্যাটে ওয়ানডেতে যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি পেল বাংলাদেশ।
  • ‘মাশরাফিতে আরেকবার, মাশরাফিতে শেষবার…’
    ‘লাল সবুজের বেশে, খেলছে বাংলাদেশ… ক্যাপ্টেন-লিডার-লিজেন্ড, ওয়ান অ্যান্ড ওনলি ম্যাশ…।’ দেশের মাটিতে বাংলাদেশের ম্যাচ মানেই গ্যালারিতে ‘দৌড়া বাঘ আইলো’ গ্রুপের কণ্ঠে শোনা যায় এই গান। বাংলাদেশ ক্রিকেটের একনিষ্ঠ সমর্থক এই গ্রুপের সদস্য ইলাহি শুভ বললেন, ‘হয়তো আজকেই শেষবার এই গান গাইব আমরা। গলা ছেড়ে গাইব, হৃদয় দিয়ে গাইব। এই গানে অধিনায়ককে সম্মান জানাতেই আমরা আজকে এসেছি।’
  • ২১ বছর আগের রেকর্ড ভাঙল তামিম-লিটন জুটি
    বাঁহাতি স্পিনার শন উইলিয়ামসকে বেরিয়ে এসে মিড উইকেটে ছক্কায় ওড়ালেন তামিম ইকবাল। এই ছক্কায় ধরা দিল মাইলফলক। তামিম ও লিটন দাসের জুটি ভাঙল প্রায় ২১ বছরের পুরনো রেকর্ড। ওয়ানডেতে নিজেদের সর্বোচ্চ রানের উদ্বোধনী জুটি পেল বাংলাদেশ। 
  • সবার প্রিয় ‘মাশরাফি ভাই’ হয়ে সারাটা জীবন থাকবেন: সাকিব
    দীর্ঘ সময় দুজন খেলেছেন কাঁধে কাঁধ মিলিয়ে। এই ম্যাচেও হয়তো খেলতেন একসঙ্গেই। কিন্তু নিষেধাজ্ঞার কারণে সাকিব আল হাসান রয়েছেন মাঠের বাইরে। অধিনায়ক হিসেবে মাশরাফি বিন মুর্তজার শেষ ম্যাচে তাই মাঠে নেই বাঁহাতি অলরাউন্ডার। তবে অধিনায়কের বিদায় অন্য সতীর্থদের মতো ছুঁয়ে গেছে তাকেও। মাশরাফিকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে আবেগঘন এক স্ট্যাটাস দিয়েছেন বাংলাদেশের সেরা ক্রিকেটার।
  • মাশরাফি থাকবেন ধ্রুবতারা হয়েই
    সেদিনও বাংলাদেশ দলের অনুশীলন চলছিল। ২০১৪ সালের সেপ্টেম্বর। অনুশীলনের আগে মাশরাফি মুর্তজাকে ডেকে নিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। প্রস্তাব দিলেন অধিনায়ক হওয়ার। বৃহস্পতিবার দলের আরেকটি অনুশীলন সেশনের আগে নাজমুল হাসানকে ফোনে মাশরাফি জানালেন, এবার নামাতে চান ভার। মাঝের সময়টুকুতেই এসেছে বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে গৌরবময় অধ্যায়। যার অন্যতম নির্মাতা অধিনায়ক মাশরাফি।
  • খেলা ছাড়লেও ক্রিকেটে থাকবেন মাশরাফি
    নেতৃত্ব ছেড়ে দিয়েছেন। সময়ের দাবি মেনে একটা সময় ছেড়ে দিতে হবে খেলাও। তবে ক্রিকেটের সঙ্গে কখনও সম্পর্ক ছিন্ন করবেন না মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশের সফলতম অধিনায়ক জানালেন, ভবিষ্যতে তার পরিকল্পনায় প্রাধান্য পাবে ক্রিকেট।
  • হাল ছাড়ার ভাবনা নেই প্রতিকূলতাকে ভালোবাসা মাশরাফির
    হাল ছাড়া কাকে বলে জানেন না মাশরাফি বিন মুর্তজা। বরং বড় বড় ধাক্কা সামলে কীভাবে ঘুরে দাঁড়াতে হয় আছে তার প্রমাণ। ছোট-বড় অসংখ্য চোট থামিয়ে দিতে পারেনি তাকে। দুই হাঁটুতে সাতটি বড় অস্ত্রোপচারের ধকল সামলে ১৯ বছর ধরে খেলছেন আন্তর্জাতিক ক্রিকেট। আরেকটি পরীক্ষার সামনে দাঁড়িয়ে দেশের সফলতম ওয়ানডে বোলার। এখানে থামবেন? মনে করিয়ে দিলেন, হাল ছাড়া তার রক্তেই নেই।
  • মাশরাফির এখনও বাংলাদেশকে দেওয়ার অনেক কিছু আছে: হাবিবুল
    অধিনায়কত্ব ছেড়েছেন। তবে খেলা ছাড়েননি মাশরাফি বিন মুর্তজা। নির্বাচক হাবিবুল বাশার মনে করেন ফিট থাকলে এখনও বাংলাদেশকে অনেক কিছু দেওয়ার আছে অভিজ্ঞ এই পেসারের।
  • টি-টোয়েন্টি দলে ফিরলেন সাইফ, নতুন মুখ নাসুম
    ওয়ানডের পর চোট কাটিয়ে টি-টোয়েন্টি দলেও ফিরেছেন পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিন। নিরাপত্তা শঙ্কায় পাকিস্তানে না খেলা মুশফিকুর রহিম ফিরেছেন প্রত্যাশিতভাবেই। জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের সিরিজে নতুন মুখ বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ।
  • অধিনায়কত্ব ছাড়ার ঘোষণায় যা বললেন মাশরাফি
    মাশরাফি মুর্তজা যখন সংবাদ সম্মেলনে এসে বসলেন, সংবাদকর্মীদের প্রস্তুতি তখনও শেষ হয়নি। তখনও মাইক্রোফোন-রেকর্ডার ঠিক জায়গায় রাখার পালা চলছিল। অনেকে চেয়ার খুঁজছিলেন নিজের জায়গা করে নিতে। হুট করেই শোনা গেল মাশরাফি বিন মুর্তজার কণ্ঠ, “ধন্যবাদ সবাইকে, আমি কিছু বলতে চাই…”। মুহূর্তেই বদলে গেল প্রেক্ষাপট। নড়েচড়ে বসলেন সবাই, তাকিয়ে রইলেন উদগ্রীব হয়ে। সবাই বুঝে গেলেন, গুরুত্বপূর্ণ কোনো ঘোষণা আসছে!
  • ‘মুশফিকের সেঞ্চুরি আমাদের সবার অর্জন’
    মুশফিকুর রহিম যখন ক্যারিয়ার শুরু করেছিলেন, একটি জয় পেতেও হাপিত্যেশ করতে হতো বাংলাদেশ দলকে। সেই মুশফিকই এখন একশ ওয়ানডে জয়ের সাক্ষী!
  • তামিমের মতে ‘স্মরণীয়’, মাশরাফির কাছে ‘নাথিং’
    তামিম ইকবাল যেটি নিয়ে রোমাঞ্চিত, মাশরাফি বিন মুর্তজা সেটি নিয়েই নির্লিপ্ত। অথচ অর্জনটিতে জড়িয়ে মাশরাফিরই নাম। বাংলাদেশের প্রথম অধিনায়ক হিসেবে দাঁড়িয়ে আছেন জয়ের ফিফটির দুয়ারে। অধিনায়কের সেই কীর্তির বিশালত্ব ছুঁয়ে যাচ্ছে তামিমকে। কিন্তু মাশরাফির কাছে এটি তেমন কিছুই নয়!
  • কিছুই বদলাননি তামিম
    শুরুতে বাউন্ডারির স্রোত। স্ট্রাইক রেটে ঝড়ের গতি। তামিম ইকবালের ব্যাটিংয়ে অনেকেই শুনতে পেয়েছেন বদলে যাওয়ার গান। কিন্তু তিনি নিজে খুঁজে পাননি নতুন কোনো সুর। অভিজ্ঞ ওপেনারের দাবি, আপন সুরেই ছুটেছেন তিনি। কেবল ফল মিলেছে ভিন্ন।
  • তৃতীয় ওয়ানডের দলে সৌম্য
    বিয়ের ছুটি শেষ। সৌম্য সরকার ফিরছেন মাঠে। বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার লিগের দলবদলের দ্বিতীয় দিন গেছেন নতুন ঠিকানায়। জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ওয়ানডের দলে ডাক পেয়েছেন তরুণ বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • ‘সাইফ উদ্দিন এই দলের সম্পদ’
    আল আমিন হোসেন ও শফিউল ইসলাম যখন তুলোধুনো হচ্ছেন, ফুটে উঠছিল তখন মোহাম্মদ সাইফ উদ্দিনের অভাব। শেষের ওভারগুলোয় এই তরুণই যে দলের বড় ভরসা! কিন্তু জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে সাইফ ছিলেন বিশ্রামে। সেই সিদ্ধান্তকে একদম সঠিক মনে করছেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়কের মতে, দারুণ সম্ভাবনাময় সাইফকে সামলাতে হবে খুব সতর্কতায়।
  • ছবিতে বাংলাদেশ-জিম্বাবুয়ে দ্বিতীয় ওয়ানডে
    সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় ওয়ানডেতে মঙ্গলবার তামিম ইকবালের রেকর্ড ইনিংসে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে বাংলাদেশ। রাত তাড়ায় শেষ দিকে ম্যাচ জমিয়ে তুললেও হার এড়াতে পারেনি সফরকারীরা। ৪ রানের জয়ে তিন ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে এগিয়ে গেছে মাশরাফি বিন মুর্তজার দল। ছবি: বিসিবি
  • মুশফিকের অনন্য ‘সেঞ্চুরি’
    হারের শঙ্কা উড়িয়ে দল পেল রোমাঞ্চকর জয়। মুশফিকুর রহিম গড়লেন অনন্য কীর্তি। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে স্বাদ পেলেন একশ ওয়ানডে জয়ের।
  • ‘মুশফিক সরাসরি বলেছে, পাকিস্তানে যাবে না’
    পাকিস্তান সফরের সিদ্ধান্ত জানতে মুশফিকুর রহিমকে ডেকেছিলেন নির্বাচকেরা। বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটসম্যান যাবেন না বলে জানিয়ে দিয়েছেন সরাসরি। তবে মুশফিককে কোনো ধরনের চাপ বা হুমকি দেওয়া হয়নি বলে জানালেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।
  • আজকে ছিল আমার দিন: তামিম
    ব্যাট হাসছিল না। পাচ্ছিলেন না বড় ইনিংসের দেখা। প্রথম ওয়ানডেতে মন্থর ব্যাটিং নিয়ে হয়েছিল প্রবল সমালোচনা। পরের ম্যাচেই তামিম ইকবাল খেললেন অসাধারণ এক ইনিংস। দেড়শ ছাড়ানো ইনিংসে গড়লেন একাধিক রেকর্ড। বাংলাদেশের ওপেনারের মতে, দিনটি ছিল তার।
  • তামিমের রেকর্ডে বাংলাদেশের রেকর্ড
    আউট হওয়ার পর চোখেমুখে ফুটে উঠল বিরক্তি। ব্যাটের দিকেও তাকাচ্ছিলেন বারবার, বল লাগেনি ঠিক জায়গায়। হতাশ হয়ে ফিরছিলেন তামিম ইকবাল। অথচ ততক্ষণে তার নাম উঠে গেছে রেকর্ড বইয়ে! তুমুল সমালোচনা ও প্রচণ্ড চাপ সামলে তামিম খেললেন রেকর্ড গড়া ইনিংস। বাংলাদেশের রান আবারও উঠল রেকর্ড উচ্চতায়।
  • রেকর্ড গড়া ইনিংসে নতুন উচ্চতায় তামিম
    ছুটে গিয়ে আকাশে উড়াল দেওয়া নয়। হাত উঁচিতে তোলা তো বহুদূর, হেলমেটটি পর্যন্ত খুললেন না। নেই দুরন্ত কোনো উদযাপন। স্রেফ হালকা একটু ব্যাট তোলা, কোনোরকমে এবং কয়েক সেকেন্ডের জন্য। ব্যস, সেঞ্চুরির উদযাপন এটুকুই। তামিম ইকবাল হয়তো বোঝাতে চাইলেন, ব্যাট যখন কথা বলছে, বাড়তি আর কিছুর প্রয়োজন নেই!
  • সবার আগে ৭ হাজারে তামিম
    ডনাল্ড টিরিপানোর বলে র‍্যাম্প শটে দারুণ এক বাউন্ডারি। ইনিংসের ত্রয়োদশ বাউন্ডারি তামিম ইকবালকে নিয়ে গেল ক্যারিয়ারের পথচলায় নতুন এক ঠিকানায়। এই চারে পূর্ণ করলেন ৭ হাজার রান। ওয়ানডেতে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে স্পর্শ করলেন এই কীর্তি।
  • রোমাঞ্চকর লড়াইয়ে জিতে সিরিজ বাংলাদেশের
    ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে দলকে জিম্বাবুয়ের বিপক্ষে রেকর্ড গড়া সংগ্রহ এনে দিলেন তামিম ইকবাল। লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের দৃঢ়তায় সেই রানকে চ্যালেঞ্জ জানিয়েছিল জিম্বাবুয়ে। তবে শেষ বলে ছক্কার সমীকরণ মেলাতে না পেরে হেরে গেছে তারা। রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচে ৪ রানে জিতে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ।
  • লিটনের ব্যাটে আরও সেঞ্চুরি দেখছেন ম্যাকেঞ্জি
    জিম্বাবুয়ের বিপক্ষে লিটন দাস যেভাবে সেঞ্চুরি করেছেন, তা মুগ্ধ করেছে নিল ম্যাকেঞ্জিকে। বাংলাদেশের ব্যাটিং কোচ মনে করেন, লিটনের ব্যাটে আরও সেঞ্চুরি আসছে।
  • ‘ক্ষুধার্ত’ বাংলাদেশের সিরিজ জয়ের ম্যাচ
    জিম্বাবুয়ের বিপক্ষে লড়াই যেন বাংলাদেশের উভয় সঙ্কট! জিতলে খুব বেশি মূল্য নেই। প্রথম ওয়ানডের রেকর্ড গড়া জয়ও যেমন খুব ওজনদার নয় অনেকের কাছে। কিন্তু খারাপ করার সুযোগও নেই এই দলের বিপক্ষে। প্রেক্ষাপট তাই একটু জটিল। তবে নিল ম্যাকেঞ্জির কাছে ব্যাপারটি সোজা-সাপ্টা। বাংলাদেশের ব্যাটিং কোচের মতে, প্রতিপক্ষ জিম্বাবুয়ে হোক আর অস্ট্রেলিয়া, সাফল্যের জন্য থাকতে হবে ক্ষুধার্ত।
  • পাকিস্তানে না গেলে একাদশ থেকে বাদ, মুশফিককে বিসিবির চাপ
    জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডের আগের দিন মুশফিকুর রহিমের সঙ্গে আলোচনায় বসেছিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন ও কোচ রাসেল ডমিঙ্গো। তবে সেখানে ছিল না তার ব্যাটিং বা দলের কৌশল নিয়ে কোনো কথা। বরং মুশফিককে পৌঁছে দেওয়া হয়েছে বিসিবি সভাপতি নাজমুল হাসানের বার্তা। পাকিস্তান সফরে যেতে রাজী না হলে বাদ দেওয়া হবে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ম্যাচের একাদশ থেকে!
  • ‘আমরা স্কুলমাস্টার নই’, তামিমের ব্যাটিংয়ের ধরন নিয়ে ম্যাকেঞ্জি
    এক প্রান্তে লিটন দাস যখন ছুটছিলেন, আরেক প্রান্তে তামিম ইকবাল তখন ধুঁকছিলেন! জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে বাংলাদেশের দুই ওপেনারের ছিল দুই চিত্র। তামিমের ব্যাটিংয়ের সেই ধরন নিয়ে উঠছে প্রশ্ন। অতীতে অনেকবারই কোচ-অধিনায়ক বলেছেন, এক প্রান্ত আগলে রাখার দায়িত্ব দেওয়া হয়েছে তামিমকে। তবে তেমন কোনো নির্দেশনা এখন নেই, জানালেন ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি।
  • বাংলাদেশের বিপক্ষে অনেক সেঞ্চুরি চায় জিম্বাবুয়ে
    দুই দলের সবশেষ চার ওয়ানডেতে বাংলাদেশের ব্যাটসম্যানদের সেঞ্চুরি চারটি। সেখানে সবশেষ ১৪ ম্যাচে জিম্বাবুয়ের কেবল একটি। এই জায়গায় আরও উন্নতি চান শন উইলিয়ামস। সতীর্থদের অনেক সেঞ্চুরি করার তাগিদ দিলেন জিম্বাবুয়ের অভিজ্ঞ এই অলরাউন্ডার।
  • জয়ের সেঞ্চুরি হবে মুশফিকের ‘অন্যতম সেরা অর্জন’
    ঘণ্টাখানেক পুরোদস্তুর নেট সেশন। এরপর আরও মিনিট দশেক স্রেফ নক করা। লম্বা সময় নেটে ঘাম ঝরিয়ে ধীর পায়ে ড্রেসিং রুমের দিকে এগিয়ে যাচ্ছিলেন মুশফিকুর রহিম। তার কাছে এগিয়ে গিয়ে সেঞ্চুরির জন্য আগাম অভিনন্দন জানাতেই কৌতূহলের চোখে তাকালেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান। আরেক ম্যাচ জিতলেই স্পর্শ করবেন ওয়ানডে জয়ের সেঞ্চুরি, এটি জানার পর তার ক্লান্ত মুখে ফুটে উঠল চওড়া হাসি, “তাই নাকি? জানতাম না তো! দারুণ ব্যাপার…।”
  • ‘৫০-১০০ করতে পারি না, ডাবল সেঞ্চুরি কিভাবে করব!’
    ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি এখন আর খুব বিরল কিছু নয়। বাংলাদেশের কোনো ব্যাটসম্যান যদিও সেটির ধারে কাছে যেতে পারেননি এখনও। তবে স্বপ্ন থাকতে পারে অনেকেরই। লিটন দাসের কি আছে সেই স্বপ্ন? প্রশ্ন শুনে মুখে হাসি নিয়ে লিটনের সরল স্বীকারোক্তি, ফিফটিই যেখানে তার ব্যাটে নিয়মিত নয়, ডাবল সেঞ্চুরি তো বহুদূর!
  • নার্ভাসনেস থেকেই লিটনের সেঞ্চুরি!
    অবয়বে আর কতটুকু ফুটে ওঠে হৃদয়ের ছবি! লিটন দাসের কথা সেই বাস্তবতাই বুঝিয়ে দিল আরেকবার। ম্যাচের প্রথম ওভারে দারুণ টাইমিংয়ে বাউন্ডারিতে শুরু করেছিলেন তিনি। ক্যারিয়ার সর্বোচ্চ ইনিংসের পথে ব্যাটিংয়ে ছিল না অস্বস্তির লেশ মাত্র। অথচ তিনি নাকি ভীষণ নার্ভাস ছিলেন। অনুভব করেছেন প্রচণ্ড চাপ!
  • ‘সেই লিটন এখন আর নেই’
    ব্যাটিংয়ে উন্নতির ছাপ স্পষ্ট। ধারাবাহিকতা আগের চেয়ে একটু হলেও বেড়েছে। পাল্টেছে ব্যাটিংয়ের ধরন। বদলেছে ব্যক্তিত্বও। বাইরে থেকে যা বোঝা যাচ্ছে, নিজের ভেতরের সেই পরিবর্তন অনুভব করছেন লিটন দাস। নিজেই বলছেন, আগের সেই তিনি এখন অন্যরকম!
  • পরিপূর্ণ ম্যাচ খেলার স্বস্তি মাশরাফির
    ব্যাটিং ভালো হচ্ছিল তো বোলিং খারাপ হচ্ছিল। কোনো দিন ডোবাচ্ছিল ফিল্ডিং। তিন বিভাগে এক সঙ্গে ভালো হচ্ছিল না। অবশেষে যখন জ্বলে উঠলো তিন বিভাগ। দল পেল রেকর্ড গড়া জয়। জিম্বাবুয়েকে উড়িয়ে দেওয়ার পর অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানালেন তার সন্তুষ্টির কথা।
  • অধিনায়ক মাশরাফির ‘সেঞ্চুরি’
    বাংলাদেশের অপেক্ষা তখন জিম্বাবুয়ের শেষ উইকেটের। মাশরাফি বিন মুর্তজার ছিল একটি ব্যক্তিগত প্রতীক্ষাও। দুই চাওয়া মিলে গেল এক বিন্দুতে। নিজের দ্বিতীয় স্পেলের প্রথম বলেই বাংলাদেশ অধিনায়ক পেলেন উইকেটের দেখা। নিশ্চিত হলো দলের জয়। মাশরাফির নামও উঠে গেল রেকর্ড বইয়ে।
  • রেকর্ড গড়া জয়ে এগিয়ে বাংলাদেশ
    সিরিজ শুরুর আগে মাঠের বাইরের আলোচনাই ছিল বেশি। মাঠের ক্রিকেটে দুর্দান্ত অলরাউন্ড পারফরম্যান্সে বাংলাদেশ বদলে দিল আবহ। জিম্বাবুয়ের বিপক্ষে জয়টা ছিল প্রত্যাশিতই, বড় স্বস্তি হয়ে এলো দাপুটে জয়। লিটন দাসের সেঞ্চুরিতে বাংলাদেশের স্কোর উঠল রেকর্ড উচ্চতায়। পরে বোলাররা দলকে এনে দিলেন রেকর্ড গড়া জয়।
  • তামিমকে অশোভন ইঙ্গিত, আটক দর্শক
    বাংলাদেশ-জিম্বাবুয়ে প্রথম ওয়ানডে চলার সময় তামিম ইকবালের দিকে অশোভন ইঙ্গিত করায় আটক করা হয়েছে এক দর্শককে। রোববার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ঘটেছে এই অপ্রীতিকর ঘটনা।
  • লিটনের সেঞ্চুরিতে বাংলাদেশের বড় রান
    ছক্কার শটে বল যখন উড়ছে, লিটন দাস তখন উইকেটে কাতরাচ্ছেন! পায়ে ক্র্যাম্প নিয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়লেন এই ওপেনার। তবে তার আগেই দুর্দান্ত সেঞ্চুরিতে দলকে দাঁড় করিয়ে গেছেন শক্ত ভিতে। পরের ব্যাটসম্যানদের সৌজন্যে বাংলাদেশ পেয়েছে প্রত্যাশিত বড় স্কোর।
  • লিটনের নান্দনিক সেঞ্চুরি
    প্রথম ওভারে বাউন্ডারিতে শুরু। দারুণ টাইমিং ও নান্দনিক সব শটের পসরা সাজিয়ে এরপর ছুটতে থাকলেন লিটন দাস। বলের সঙ্গে পাল্লা দিয়ে খেলে করলেন দুর্দান্ত এক সেঞ্চুরি।
  • জিম্বাবুয়ের খেলোয়াড় তালিকায় ব্যাটিং কোচও!
    বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য জিম্বাবুয়ের স্কোয়াড ১৫ জনের। তবে প্রথম ওয়ানডের জন্য দলের অফিসিয়াল খেলোয়াড় তালিকায় দেখা গেল ১৬ জনের দল! ষোড়শ সদস্য হিসেবে তালিকায় আছেন দলের ব্যাটিং কোচ স্টুয়ার্ট মাটসিকেনেরি।
  • ওয়ানডেতে বাংলাদেশের সবচেয়ে বড় জয়
    ক্যারিয়ার সেরা ইনিংসে লিটন দাস গড়ে দিলেন মঞ্চ। পরের দিকের ব্যাটসম্যানরা রাখলেন অবদান। জিম্বাবুয়ের বিপক্ষে নিজেদের সর্বোচ্চ রানের নতুন রেকর্ড গড়ল বাংলাদেশ। পরে বোলিংও ছিল দুর্দান্ত। স্বাগতিকদের সামনে দাঁড়াতেই পারল না জিম্বাবুয়ে। বাংলাদেশ পেল ১৬৯ রানের জয়। ওয়ানডেতে নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় জয়।
  • স্পিন পরীক্ষার জন্য প্রস্তুত জিম্বাবুয়ে
    উইকেটে সবুজ ঘাস থাকলেও টেস্টে শেষ পর্যন্ত বাংলাদেশের স্পিনাররাই দাপট দেখিয়েছিলেন। আগেই আভাস মিলেছে, সিলেটে মিলতে পারে ন্যাড়া উইকেট। এখানে স্পিনাররা হতে পারেন সবচেয়ে বড় হুমকি। জিম্বাবুয়ে অধিনায়ক চামু চিবাবা জানালেন, এই ধরনের পরীক্ষার জন্য প্রস্তুত হয়ে এসেছেন তারা।   
  • জয়ে ফিরতে ভালো শুরু চাইলেন অধিনায়ক
    বিশ্বকাপের পরপরই শ্রীলঙ্কা সফর। এরপর কেটে গেছে দীর্ঘ সময়। অবশেষে আবার ওয়ানডে খেলতে নামছে বাংলাদেশ দল। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা সতীর্থদের তাগিদ দিলেন শুরু থেকেই সবকিছু ঠিকঠাক করার।
  • সিলেটের সবুজ উইকেট হয়ে যাবে ন্যাড়া!
    উইকেট দেখে বোঝা মুশকিল, সিলেট নাকি ক্রাইস্টচার্চ! শনিবার শুরু হওয়া নিউ জিল্যান্ড-ভারত টেস্টে হ্যাগলি ওভালের উইকেট যেমন সবুজ, বাংলাদেশ-জিম্বাবুয়ে ওয়ানডের আগে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের ২২ গজের চেহারাও প্রায় একই। তবে ম্যাচের আগেই সেই সবুজ যাবে মিলিয়ে, উইকেট ফিরে পাবে পরিচিত বাদামী চেহারা।
  • পাঁচ বছর আগে-পরের পরিস্থিতি মেলাচ্ছেন না মাশরাফি
    দল হারছিল টানা ম্যাচ। এমন কঠিন সময়ে ২০১৪ সালের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে দ্বিতীয় দফা বাংলাদেশের অধিনায়কত্ব পান মাশরাফি। চোটের কারণে টেস্ট ক্যারিয়ার থমকে গেছে আগেই। দায়িত্ব পান তাই সীমিত ওভারের দুই সংস্করণে।
  • অবসর ভাবনা বোর্ডকেই বলবেন মাশরাফি
    প্রথম প্রশ্নই অবসর ও ভবিষ্যৎ নিয়ে। এরপর ছুটে যেতে থাকল একের পর এক বাউন্সার। ক্যারিয়ার জুড়ে সংবাদ সম্মেলনে এসব প্রশ্নে বেশির ভাগ সময়ই মাশরাফি বিন মুর্তজা ছিলেন রাহুল দ্রাবিড়ের মতো। বাউন্সার সমীহ করেছেন, না খেলে ছেড়ে দিয়েছেন। সেই মাশরাফিই এবার হয়ে উঠলেন যেন কখনও ভিভ রিচার্ডস, কখনও রিকি পন্টিং। বাউন্সারগুলোকে সপাটে পুল-হুকে আছড়ে ফেললেন সীমানার বাইরে।
  • ‘তোমার বোলারদের বলো, পারলে আমাকে আউট করতে’
    ওয়ানডে স্কোয়াডের অংশ না হলেও বাংলাদেশের অনুশীলনে ছিলেন আবু জায়েদ। নেটে তার সঙ্গী আল আমিন হোসেন ও শফিউল ইসলাম। তিন পেসারের কেউই খুব একটা ভোগাতে পারছিলেন না ব্যাটসম্যান মুশফিকুর রহিমকে। পেসারদের বোলিং খুব গভীরভাবে দেখছিলেন পেস বোলিং কোচ ওটিস গিবসন। এক পর্যায়ে মুশফিক হাসতে হাসতে চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন বোলিং কোচকে, “তোমার বোলারদের বলো, পারলে আমাকে আউট করতে…।”
  • ‘আমি কি চোর?’, প্রশ্ন মাশরাফির
    অবসর নিয়ে ছুটে আসছিল একের পর এক প্রশ্ন। পারফরম্যান্স নিয়েও ছুটে আসছিল তীর। মাশরাফি বিন মুর্তজা নিজের মতো করেই উত্তর দিচ্ছিলেন সবকটির। কিন্তু আত্মসম্মানবোধের প্রসঙ্গ উঠতেই বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক জানালেন ক্ষুব্ধ প্রতিক্রিয়া। সমালোচনা মেনে নিতে তার সমস্যা নেই। কিন্তু ক্রিকেটের সঙ্গে আত্মসম্মান-লজ্জার কোনো সম্পর্ক তিনি দেখছেন না। কারণ, মাঠে তিনি ‘চুরি-চামারি’ করতে নামেন না।
  • সিলেটের ওয়ানডে ১০০ থেকে ১ হাজার টাকায়
    সিলেটে বাংলাদেশ-জিম্বাবুয়ে ওয়ানডে সিরিজের টিকিটের সর্বনিম্ন মূল্য ১০০ টাকা। ওয়েস্টার্ন গ্যালারি ও গ্রিন হিল এরিয়ায় বসে খেলা দেখা যাবে এই টিকিটে। গ্র্যান্ড স্ট্যান্ডের টিকিটের মূল্য ১ হাজার টাকা।
  • চোট জয় করে সাইফ খেলবেন ‘শতভাগ দিয়ে’
    খুব বেশিদিন আগের কথা নয়। মোহাম্মদ সাইফ উদ্দিনের মনে ছিল অনিশ্চয়তার মেঘ। সেটির প্রতিফলন থাকত চেহারাতেও। মন ভার করে থাকতেন। দিন গুনতেন ফেরার অপেক্ষায়। অবশেষে সেই সময় এলো বলে। চোট জয় করে আবার বাংলাদেশের জার্সিতে ফেরার অপেক্ষায় তরুণ এই অলরাউন্ডার।
  • ওয়ানডে চ্যালেঞ্জের জন্য তৈরি নাঈম
    আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে টি-টোয়েন্টি দিয়ে। তবে সামর্থ্যের জানানটা দিয়েছিলেন ৫০ ওভারের ক্রিকেটে। এবার এই সংস্করণে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের সামর্থ্য প্রমাণের সুযোগ মোহাম্মদ নাঈম শেখের সামনে। বাঁহাতি এই ওপেনার জানালেন, বাড়তি প্রস্তুতি নিয়ে জিম্বাবুয়ের মুখোমুখি হতে তিনি প্রস্তুত।
  • ২৯ ধাপ এগোলেন নাঈম, ৫ ধাপ মুশফিক-মুমিনুল
    জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে দারুণ বোলিংয়ের পুরস্কার পেলেন নাঈম হাসান। ক্যারিয়ার সেরা বোলিংয়ে আইসিসি টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে ২৯ ধাপ এগিয়েছেন বাংলাদেশের তরুণ অফ স্পিনার। মিরপুর টেস্টে ভালো করে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ৫ ধাপ করে এগিয়েছেন মুশফিকুর রহিম ও মুমিনুল হক।
  • বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ে দলে যুব বিশ্বকাপে খেলা মাধেভেরে
    বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টির সিরিজের জন্য সদ্য যুব বিশ্বকাপে খেলা অফ স্পিনিং অলরাউন্ডার ওয়েসলি মাধেভেরেকে ডেকেছে জিম্বাবুয়ে। শন উইলিয়ামসের সঙ্গে দলে ফিরেছেন টিনাশে কামুনহুকামউই ও রিচমন্ড মুতুমবামি।
  • আরভিনের কাঠগড়ায় দলের ব্যাটিং
    টস জিতেও ব্যাটিংয়ের জন্য চমৎকার উইকেটে বড় সংগ্রহ গড়তে পারেনি জিম্বাবুয়ে। ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ আরভিন মনে করেন, বড় ক্ষতিটা হয়ে গেছে প্রথম ইনিংসে। দুই দলের প্রথম ইনিংসই গড়ে দিয়েছে ম্যাচের ভাগ্য।
  • বিদেশে সেঞ্চুরি নিয়ে ‘কথা বলবেন না’ মুমিনুল
    টেস্ট ক্রিকেটে পথচলার সাত বছর হতে চলেছে। দেশের মাটিতে মুমিনুল হক করে ফেলেছেন নয় সেঞ্চুরি। কিন্তু বিদেশে সেঞ্চুরি এখনও অধরা। দেশের বাইরে ১৭ টেস্ট খেলেও ছোঁয়া হয়নি তিন অঙ্ক। তবে সেই ভাবনায় কাতর হতে চান না বাংলাদেশের টেস্ট অধিনায়ক। বলতে চান না সেটি নিয়ে খুব বেশি কথাও।
  • মিরাজ-নাঈমের লড়াইয়ে দলের লাভ দেখছেন অধিনায়ক
    নাঈম হাসানের পারফরম্যান্সকে অনেকে দেখছেন মেহেদী হাসান মিরাজের জন্য জেগে ওঠার বার্তা হিসেবে। মুমিনুল হক সরাসরি সেটি বলছেন না। তবে অধিনায়ক হিসেবে দারুণ উপভোগ করছেন দুই তরুণ অফ স্পিনারের লড়াই। পরস্পরকে ছাপিয়ে যাওয়ার এই প্রতিযোগিতায় চূড়ান্ত লাভ যে দলেরই!
  • নাঈমের ক্যারিয়ার সেরা বোলিং
    পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের স্কোয়াডে থাকলেও একাদশে জায়গা হয়নি। সুযোগ এলো জিম্বাবুয়ের বিপক্ষে। কী দারুণভাবেই না এটা কাজে লাগালেন নাঈম হাসান। তরুণ এই অফ স্পিনার ক্যারিয়ার সেরা বোলিংয়ে দলের জয়ে রাখলেন বড় অবদান।
  • ইনিংস ব্যবধানেই জিতল বাংলাদেশ
    আবার যে ব্যাট করতে হবে না আগের দিনই অনুমান করতে পেরেছিলেন মুশফিকুর রহিম। তার অনুমান সত্যি হলো নাঈম হাসান ও তাইজুল ইসলামের স্পিনে। ইনিংস ব্যবধানে জিতে ব্যর্থতার বলয় ভাঙল বাংলাদেশ। চতুর্থ দিন জিম্বাবুয়ের দ্বিতীয় ইনিংস টিকল কেবল দুই সেশন।
  • ‘আমি নেটে ঢুকলে বের হতে চাই না’
    জাতীয় দলের বোলাররা প্রায়ই বলেন, নেটে মুশফিকুর রহিমকে বল করা সবচেয়ে কঠিন। লম্বা সময় ধরে বোলিং করতে বাধ্য হওয়াটা সতীর্থদের এই মন্তব্যের একটি কারণ বলে মনে করেন স্বয়ং মুশফিক। কারণ, একবার নেটে ঢুকলে সহজে তিনি আর বের হতে চান না!
  • তামিমের চেয়ে ১ রান হলেও বেশি চান মুশফিক
    তামিম ইকবালকে টপকে টেস্টে বাংলাদেশের সবচেয়ে বেশি রান এখন মুশফিকুর রহিমের। তবে দুজনই যখন খেলছেন, এই দ্বৈরথও তাই চলবে। রেকর্ড হয়তো হাতবদল হবে আরও অনেকবার। শেষ পর্যন্ত ক্যারিয়ার শেষে এগিয়ে থাকবেন কে? মুশফিকের চাওয়া, অন্তত এক রান হলেও বেশি করবেন তামিমের চেয়ে।
  • নিজের ব্যাটিং নজর কাড়ে না মুশফিকের
    মিডল অর্ডারে অনেক দিন ধরেই তিনি দলের সবচেয়ে বড় ভরসা। বিপদে সবচেয়ে নির্ভরযোগ্য ব্যাটসম্যান। দলকে খাদের কিনারা থেকে টেনে তোলার কাজটা নিয়ে গেছেন শিল্পের পর্যায়ে। তার নিবেদন, নিষ্ঠা, একাগ্রতা সতীর্থদের জন্য উদাহরণ। তার ব্যাটিংয়ের ভক্তের সংখ্যাও কম নয়। তবে নিজের ব্যাটিং অতোটা টানে না মুশফিকুর রহিমকে। তার নজর কাড়ে তামিম ইকবালের ড্রাইভ কিংবা সাকিব আল হাসানের কাট।
  • 'কিপিং ছেড়ে চাপ তো আরও বেড়ে গেল'
    বয়স বাড়ছে তাই বাস্তবতা মেনে নেওয়ার তাগিদও বাড়ছে। সেটা মেনে নিয়েই ছেড়েছেন কিপিং। স্রেফ ব্যাটসম্যান হিসেবে খেলে পেয়েছেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। তবুও মনের কোথায় যেন একটু ব্যথা অনুভব করছেন মুশফিকুর রহিম। প্রিয় কিপিংটা যে আর করা হচ্ছে না।
  • ইনিংস ব্যবধানে জয় দেখছে বাংলাদেশ
    দেশের বাইরে একের পর এক টেস্টে ইনিংস ব্যবধানে হারছে বাংলাদেশ। মুশফিকুর রহিম সুযোগ দেখছেন এবার উল্টো পাশে থাকার। প্রতিপক্ষকে ইনিংস ব্যবধানে হারানোর। অভিজ্ঞ এই মিডল অর্ডার ব্যাটসম্যান মনে করছেন, জিম্বাবুয়েকে হারানোর জন্য বাংলাদেশের প্রথম ইনিংসই যথেষ্ট।
  • ‘যত ছোটই হোক মুমিনুলই নেতৃত্বের জন্য সঠিক ব্যক্তি’
    ভীষণ চাপের মধ্যে ছিলেন মুমিনুল হক। নিজের ব্যাটে ছিল না রান, দল হারছিল বাজেভাবে। জিম্বাবুয়ের বিপক্ষে চাপের মধ্যে দায়িত্বশীল ব্যাটিংয়ে করেছেন সেঞ্চুরি। মুশফিকুর রহিম মনে করছেন, এবার শুধু এগোনোর পালা তার সতীর্থের। তাকেই টেস্ট দলের নেতৃত্বে দেখতে চান ব্যাটিংয়ের সবচেয়ে বড় ভরসা।
  • বাংলাদেশের রেকর্ড রানে পিষ্ট জিম্বাবুয়ে
    নিখুঁত একটি দিন বুঝি এমনই হয়! চাওয়ার তালিকায় যা কিছু নিয়ে শুরু করেছিল বাংলাদেশ, দিন শেষে প্রাপ্তির ঝুলিতে দেখা গেল তার প্রায় সবই। মুশফিকুর রহিম ও মুমিনুল হকের ব্যাট থেকে এলো বড় ইনিংস। রেকর্ডময় ইনিংসে ডাবল সেঞ্চুরিতে মুশফিক নিজেকে তুলে নিলেন নতুন উচ্চতায়। দল গড়ল রেকর্ড রানের সৌধ। শেষ বিকেলে ব্যাটিংয়ে নামা জিম্বাবুয়েকে নাঈমের জোড়া ধাক্কা। সব মিলিয়ে বাংলাদেশ তৈরি করে ফেলেছে জয়ের পথ।
  • মুশফিকের আরেকটি ডাবল সেঞ্চুরি
    বাঁহাতি স্পিনার আইন্সলে এনডিলোভুকে কাট করে বাউন্ডারিতে পাঠালেন মুশফিকুর রহিম। বল দড়ি ছোঁয়ার আগেই ছাড়লেন হুংকার। ১৯৮ থেকে স্পর্শ করলেন ডাবল সেঞ্চুরি। জিম্বাবুয়ের বিপক্ষে পরপর দুই টেস্টে এই মাইলফলক ছুঁলেন বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটসম্যান।
  • তামিমকে ছাড়িয়ে সবার ওপরে মুশফিক
    জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্ট শুরুর আগে দুই জনের মধ্যে ব্যবধান ছিল বেশ। কিন্তু ফিফটির আগে তামিম ইকবালের বিদায় আর মুশফিকুর রহিমের বড় ইনিংস মিলিয়ে হাতবদল হলো জায়গা। তামিমকে ছাড়িয়ে টেস্টে বাংলাদেশের সবচেয়ে বেশি রানের রেকর্ড এখন মুশফিকের।
  • মুশফিক-মুমিনুল জুটির ডাবল সেঞ্চুরির রেকর্ড
    পরপর তিন বলে ডোনাল্ড টিরিপানোকে বাউন্ডারিতে পাঠালেন মুশফিকুর রহিম। মুমিনুল হকের সঙ্গে তার জুটির রান হলো ১৯৮। পরের বলেই শঙ্কা। এলবিডব্লিউয়ের জন্য জিম্বাবুয়ে চাইল রিভিউ। কিন্তু আউট নয়, উল্টো ‘নো’ বল থেকে এলো রান। পরের বলে মুশফিকের সিঙ্গেলে জুটির রান স্পর্শ করল দুইশ। ধরা দিল মাইলফলক।
  • ব্যাটসম্যান মুশফিকের ‘প্রথম’সেঞ্চুরি
    টেস্ট সেঞ্চুরি মুশফিকুর রহিমের জন্য নতুন কিছু নয়। জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্টের সেঞ্চুরিতে তবু প্রথমবারের মতো একটি স্বাদ পেলেন বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটসম্যান। নিখাদ ব্যাটসম্যান হিসেবে খেলে এটিই তার প্রথম টেস্ট সেঞ্চুরি!
  • প্রাপ্তির দিনে জয়ের পথে এগিয়ে বাংলাদেশ
    ক্যারিয়ারে তৃতীয় ডাবল সেঞ্চুরি করলেন মুশফিকুর রহিম। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে টেস্টে সর্বোচ্চ রানের তালিকায় ছাড়িয়ে গেলেন তামিম ইকবালকে। অধিনায়ক হিসেবে নিজের প্রথম সেঞ্চুরি করলেন মুমিনুল হক। স্পর্শ করলেন বাংলাদেশের হয়ে তামিমের সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড। শেষ বেলায় জোড়া আঘাতে জিম্বাবুয়েকে নাড়িয়ে দিলেন নাঈম হাসান। মিরপুর টেস্টে জয়ের পথে এগিয়ে গেল বাংলাদেশ।
  • সুযোগের নিশ্চয়তায় নির্ভার শান্ত
    মনের ভেতর সংশয়ের ঘুনপোকা। রান না পেলে যদি বাদ পড়তে হয়! খারাপ করার ভয় জেঁকে বসাটা অনেক সময়ই ডেকে আনে ব্যর্থতা। নাজমুল হোসেন শান্ত সেটি টের পেয়েছেন হাড়ে হাড়ে। এখনকার কোচিং স্টাফ তাকে বের করে এনেছেন সেই বলয় থেকে। সুযোগ করে দিয়েছেন মুক্ত বাতাসে শ্বাস নেওয়ার। শান্তও তাই হাঁটতে শুরু করেছেন প্রতিশ্রুতি পূরণের পথে।
  • মুমিনুল-মুশফিককে দ্রুত থামানোর তাগিদ আরভিনের
    দুই দলের শেষ টেস্টে তিন অঙ্কের দেখা পাওয়া মুমিনুল হক ও মুশফিকুর রহিম উইকেটে থিতু হয়ে গেছেন এবারও। তাদের দ্রুত ফেরাতে না পারলে জিম্বাবুয়ের বিপদ দেখছেন ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ আরভিন।
  • পরিবর্তনের মেলায় ওয়ানডে দলে আফিফ ও নাঈম শেখ
    বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টিতে নিজেদের প্রতিভার ছাপ রেখেছেন আফিফ হোসেন ও মোহাম্মদ নাঈম শেখ। এবার ওয়ানডে ক্রিকেটও রাঙানোর সুযোগ পাচ্ছেন তারা। প্রথমবার ওয়ানডে দলে ডাক পেয়েছেন সম্ভাবনাময় দুই তরুণ।
  • ৩৭ রান যোগ করেই শেষ জিম্বাবুয়ে
    জিম্বাবুয়েকে দ্রুত অলআউেটর লক্ষ্য ছিল বাংলাদেশের। আবু জায়েদ চৌধুরী ও তাইজুল ইসলামের সৌজন্যে পূরণ হয়েছে দলের চাওয়া। শেষ ৪ উইকেটে আগের দিনের রানের সঙ্গে আর ৩৭ রান যোগ করে থেমেছে জিম্বাবুয়ের ইনিংস।
  • মুমিনুল-মুশফিকের ব্যাটে বড় লিডের পথে বাংলাদেশ
    জিম্বাবুয়েকে দ্রুত গুটিয়ে দিয়ে কাজ এগিয়ে রেখেছিলেন আবু জায়েদ চৌধুরী ও তাইজুল ইসলাম। নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হকের ফিফটি এবং তিনটি পঞ্চাশ ছোঁয়া জুটিতে বড় লিডের পথে এগিয়ে গেছে বাংলাদেশ।
  • ধৈর্য পরীক্ষায় জিতে আরভিনের সেঞ্চুরি
    বাংলাদেশের বিপক্ষে টেস্টে তার রেকর্ড ছিল বিবর্ণ। সেটি ভদ্রস্থ করার তাগিদ ছিল। নতুন দায়িত্বের বাড়তি দাবিও ছিল। অধিনায়ককে তো নেতৃত্ব দিতে হয় সামনে থেকে! চাপ তাই যথেষ্টই ছিল। সব চ্যালেঞ্জ জয় করে ক্রেইগ আরভিন খেললেন দারুণ এক ইনিংস। সেঞ্চুরিতে রাঙালেন টেস্ট অধিনায়কত্বের অভিষেক। দিন শেষে জানালেন, ধৈর্য আর নিবেদনের ফুল দিয়ে গেঁথেছেন এই সেঞ্চুরির মালা।
  • ‘এগিয়ে’ বাংলাদেশ
    স্কোরবোর্ড দেখে কোনো এক দলকে পরিষ্কার এগিয়ে রাখা কঠিন। তবে শেষ বিকেলে ক্রেইগ আরভিনের উইকেটে কিছুটা হলেও সহজ হয়েছে হিসেব কষা। দিনের দুই নায়ক আরভিন ও নাঈম হাসানের মতে, মিরপুর টেস্টের প্রথম দিন শেষে এগিয়ে বাংলাদেশ।
  • জিম্বাবুয়েকে দ্রুত গুটিয়ে দেওয়ার আশায় বাংলাদেশ
    বিশেষজ্ঞ ব্যাটসম্যানদের আর কোনো জুটি না থাকায় জিম্বাবুয়েকে দ্রুত গুটিয়ে দেওয়ার ব্যাপারে আশাবাদী নাঈম হাসান। অন্যদিকে, সফরকারীদের ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ আরভিনের চাওয়া, ডোনাল্ড টিরিপানো-রেজিস চাকাভারা কাটিয়ে দিক দিনের প্রথম সেশন।
  • আরভিনের সেঞ্চুরি, নাঈমের ৪ উইকেট
    প্রথম দিনের শেষের আগের ওভারে ক্রেইগ আরভিনকে ফিরিয়ে দিলেন নাঈম হাসান। জমজমাট লড়াইয়ের পর মিরপুর টেস্টের প্রথম দিনে বাংলাদেশকে এগিয়ে রাখলেন তরুণ অফ স্পিনার। ভারপ্রাপ্ত অধিনায়কের সেঞ্চুরির পরও খুব বেশি রান করতে পারেনি জিম্বাবুয়ে।
  • টেস্ট সংস্কৃতি বদলে জয়ের খোঁজে বাংলাদেশ
    উইকেট দেখে চমকে উঠতে পারেন যে কেউ। চেহারা যে সবুজাভ! ম্যাচের আগের দিনের চিত্রের অবশ্য মূল্য আছে সামান্যই। ম্যাচের সকালে নিশ্চিতভাবেই মিরপুরের ২২ গজ হয়ে যাবে ন্যাড়া। তবে এটিও নিশ্চিত, ভয়ঙ্কর টার্নিং উইকেট এবার আর হচ্ছে না। নিয়মিত দেখা যাবে না সামনেও। জয়ের তৃষ্ণা দলের আছে বটে। তবে ঘরের মাটিতে স্পিন স্বর্গ তৈরির ধারা থেকে বেরিয়ে আসতে চান রাসেল ডমিঙ্গো। বদলাতে চান বাংলাদেশের টেস্ট সংস্কৃতি।
  • সিলেট ভুলে মিরপুরে তাকিয়ে জিম্বাবুয়ে
    বাংলাদেশে সবশেষ টেস্ট সফরে জিম্বাবুয়ের আছে দারুণ স্মৃতি; পেয়েছিল স্মরণীয় এক জয়। তবে বাংলাদেশের বিপক্ষে আরেকটি টেস্টের আগে সেটিকে শুধু অতীত হিসেবেই দেখছেন জিম্বাবুয়ে কোচ লালচাঁদ রাজপুত। বাস্তবতা মেনে নজর দিচ্ছেন বর্তমানে।
  • লড়াইটা টেইলর আর মুশফিকেরও
    টিম বাস থেকে নেমে অন্যরা তখন ড্রেসিংরুমে। মুশফিকুর রহিম ততক্ষণে নেমে পড়েছেন মাঠে। শুরুতেই গেলেন মিরপুর শের-ই-বাংলার সেন্টার উইকেটে। ব্যাট ছাড়াই ব্যাটিং শ্যাডো করলেন। শুক্রবার সকালের এই টুকরো টুকরো ছবিগুলোই ফুটিয়ে তুলছিল, জাতীয় দলের হয়ে ২২ গজে ফিরতে কতটা উদগ্রীব অভিজ্ঞ ব্যাটসম্যান।
  • দুই পেসার, দুই স্পিনারের বাংলাদেশ
    দেশের মাটিতে সবশেষ দুই টেস্টের একাদশে বিশেষজ্ঞ পেসার ছিল না একজনও। তার আগের টেস্টে ছিল মোটে একজন! ঘরের মাঠের টেস্টে দুই পেসার এখন বাংলাদেশের একাদশে এরকমই বিরল। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে সেই ধারা থেকে বেরিয়ে আসছে দল। কোচ রাসেল ডমিঙ্গো জানালেন, একাদশে দুই স্পিনারের সঙ্গে থাকছে দুই পেসার।
  • ১০০-২০০-৩০০ আসছে, কথা দিলেন মুমিনুল
    শেষ ছয় টেস্টেই হার। যার পাঁচটিই ইনিংস ব্যবধানে। এই পরিসংখ্যানে স্পষ্ট টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ব্যাটসম্যানদের পারফরম্যান্স। শেষ পাঁচ টেস্টে নেই কারও সেঞ্চুরি। অধিনায়ক মুমিনুল হক অবশ্য আশা দেখালেন। কথা দিলেন, খুব শিগগিরই যে কেউ ১০০, ২০০ কিংবা ৩০০ রানের ইনিংস খেলবেন।
  • মাহমুদউল্লাহকে ‘বেনিফিট অব ডাউট’ দিচ্ছেন ডমিঙ্গো
    ৩৪ বছর বয়সে থমকে গেছে টেস্ট ক্যারিয়ার। আবার কি নতুন করে গতিময় করতে পারবেন মাহমুদউল্লাহ? বাস্তবতা বলছে, কাজটা কঠিন। শিগগিরই এই অভিজ্ঞ ব্যাটসম্যানের ফেরার সম্ভাবনাও দেখছেন না কোচ রাসেল ডমিঙ্গো। তবে এখনই শেষও দেখে ফেলছেন না বাংলাদেশ কোচ, মাহমুদউল্লাহর জন্য খোলা রাখছেন দুয়ার।
  • শ্রীলঙ্কা সিরিজের আত্মবিশ্বাস নিয়ে বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ে
    টেস্ট ক্রিকেটে জিম্বাবুয়ের সাম্প্রতিক পারফরম্যান্স নজরকাড়া। বাংলাদেশ সফরের আগে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে চোখে চোখ রেখে লড়াই করেছে তারা। লঙ্কান স্পিনারদের মোকাবেলা করেছে দারুণ সাহসিকতায়। বাংলাদেশের বিপক্ষে টেস্টের আগে ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ আরভিনকে আত্মবিশ্বাস জোগাচ্ছে দলের সেই লড়িয়ে মানসিকতা।
  • ‘মুস্তাফিজ এখনও টেস্টের জন্য প্রস্তুত নয়’
    টেস্ট স্কোয়াডে রাখা হয়েছে, অথচ তিনি টেস্ট ম্যাচের জন্য প্রস্তুত নন। ম্যাচ খেলানো হবে না, নিশ্চিত জেনেও রাখা হয়েছে স্কোয়াডে! অনেকটা অবিশ্বাস্য শোনালেও সত্যি, এই মুহূর্তে মুস্তাফিজুর রহমানের টেস্ট বাস্তবতা এটিই। কেবল দলের সঙ্গে অনুশীলন করার জন্যই জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট স্কোয়াডে রাখা হয়েছে এই বাঁহাতি পেসারকে, জানালেন কোচ রাসেল ডমিঙ্গো।
  • ‘আমি দ. আফ্রিকা থেকে এসেছি’, বোর্ড সভাপতির কথার পর বললেন ডমিঙ্গো
    ম্যাচের আগের দিনই একাদশ জানিয়ে দিতে হবে বোর্ড সভাপতিকে। জানাতে হবে ব্যাটিং অর্ডারসহ ম্যাচের যাবতীয় পরিকল্পনা। যা বলা হবে, ম্যাচে থাকতে হবে সেটির প্রতিফলন। বদলানো যাবে না কিছুই। এমন হাঁসফাঁস করা বাধ্যবাধকতায় একজন কোচের দম বন্ধ হয়ে আসার কথা। রাসেল ডমিঙ্গো হেসে মনে করিয়ে দিলেন, তিনি এসেছেন দক্ষিণ আফ্রিকা থেকে, যেখানেও কোচের কাজ খুব কঠিন!
  • স্বপ্নের নায়কের সঙ্গে আরও হাঁটতে চান সাইফ
    টেস্ট খেলার স্বপ্ন পূরণ হওয়ার আনন্দ তো ছিলই। দেশের হয়ে প্রথম টেস্ট সাইফ হাসানের কাছে আরও বিশেষ হয়ে উঠেছিল আরেকটি কারণে। স্বপ্নের নায়কের সঙ্গে জুটি বেঁধে ইনিংস শুরুর সুযোগ! তবে তার কাছে এটি কেবলই শুরু। প্রিয় ক্রিকেটার তামিম ইকবালের সঙ্গে আরও অনেক ইনিংস জুটি বাঁধতে চান বাংলাদেশের এই তরুণ ওপেনার।
  • আগের দামেই মিরপুর টেস্টের টিকেট
    জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের আগের সিরিজের দামেই মিলবে টেস্টের টিকেট। সর্বনিম্ন টিকেটের মূল্য ৫০ টাকা।
  • বাংলাদেশের স্পিনে রান করতে শিখেছে জিম্বাবুয়ে: রাজা
    বাংলাদেশের স্পিনারদের ধাঁধা মিলিয়ে ফেলেছে জিম্বাবুয়ে? সিকান্দার রাজা অন্তত মনে করেন, একটা পথ খুঁজে পেয়েছেন তারা। এর পক্ষে জিম্বাবুয়ের অলরাউন্ডারের সবচেয়ে বড় প্রমাণ, সিলেট টেস্ট। স্পিন সহায়ক উইকেটে সহজেই জিতেছিল সফরকারীরা।
  • ক্ষেতে দৌড়াও, আবু জায়েদকে শামির পরামর্শ
    শেখার কোনো সুযোগই হাতছাড়া করেন না আবু জায়েদ চৌধুরী। শেখার তাড়নায় সুযোগ পেলেই প্রতিপক্ষের পেসারদের সঙ্গেও কথা বলেন, শোনেন তাদের অভিজ্ঞতা। এর মধ্যে একটি পরামর্শ মনে ধরেছে আবু জায়েদের। ফিটনেস ও গতি বাড়াতে ভারতীয় পেসার মোহাম্মদ শামি তাকে দিয়েছেন, ক্ষেতে দৌড়ানোর পরামর্শ।
  • ‘সাহসী’ তানজিদে মুগ্ধ আল আমিন
    জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে চাপের মধ্যে ব্যাটিংয়ে নেমে ঝড়ো সেঞ্চুরি করেছেন তানজিদ হাসান। তরুণ এই ব্যাটসম্যানের ব্যাটিংয়ের উচ্ছ্বসিত প্রশংসা করলেন বিসিবি একাদশকে নেতৃত্ব দেওয়া আল আমিন জুনিয়র।
  • লাল বলে খেলা কঠিন ছিল: তানজিদ
    প্রথম শ্রেণির কোনো ম্যাচ খেলার অভিজ্ঞতা নেই। গত দুই বছর খেলেছেন শুধু সাদা বলে। এবার নামতে হলো লাল বলে খেলতে। আর নেমেই ঝড়ো সেঞ্চুরি করলেন তানজিদ হাসান। তবে বাঁহাতি এই ব্যাটসম্যান জানালেন, লাল বলে খেলা যত সহজ ভেবেছিলেন, ততটা সহজ ছিল না মোটেও। 
  • ফিট থাকলে জিম্বাবুয়ে সিরিজে মাশরাফিই অধিনায়ক
    মাশরাফি বিন মুর্তজাকে নিয়ে বিসিবির ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে ধোঁয়াশা পুরোপুরি কাটেনি। তবে নিকট ভবিষ্যতের একটি স্পষ্ট ছবি অন্তত মিলেছে। ফিট থাকলে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে মাশরাফিই নেতৃত্ব দেবেন বাংলাদেশ দলকে।
  • প্রস্তুতি ম্যাচে তানজিদের ঝড়ো সেঞ্চুরি
    অফ স্টাম্পের বাইরের হাফ ভলি বলটা পয়েন্ট ও কাভারের মাঝ দিয়ে পাঠালেন বাউন্ডারিতে। বল বাউন্ডারি দড়ি ছোঁয়ার আগেই ব্যাট বাতাসে ছুঁড়লেন তানজিদ হাসান। ৯৯ থেকে পৌঁছে গেলেন সেঞ্চুরিতে। মাইলফলক ছোঁয়ার পর সঙ্গী আল আমিন জুনিয়রকে জড়িয়ে ধরলেন। ব্যাট আর হেলমেট উঁচিয়ে ধরে তাকালেন আকাশে।
  • কাউকে ছোট করে দেখতে নেই: শাহাদাত
    অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে ব্যাট হাতে ছিলেন ধারাবাহিক। ছয় ম্যাচের তিনটিতে ছিলেন অপরাজিত। যুব বিশ্বকাপে ব্যাটসম্যান হিসেবে খেলা শাহাদাত হোসেন জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে দিলেন নতুন পরিচয়। বল হাতে তিন উইকেট নিয়ে সবাইকে চমকে দিলেন এই অফ স্পিনার। দুই দিনের প্রস্তুতি ম্যাচের প্রথম দিন শেষে জানালেন, সতীর্থরা ভালো করায় তার বোলিংয়ের প্রয়োজন হয়নি বিশ্বকাপে। শোনালেন নিজেকে সঠিক পথে রেখে এগিয়ে যাওয়ার প্রত্যয়।
  • প্রাণবন্ত উইকেটে টেস্ট ম্যাচও উপভোগ্য হবে: শরিফুল
    উইকেটে পেসারদের জন্য কিছুই নেই। একটু প্রাণের সন্ধানে শুরু থেকে শেষ পর্যন্ত চেষ্টা করে গেছেন বিসিবি একাদশের তিন পেসার। শরিফুল ইসলাম মনে করছেন, এই ধরনের উইকেটে বড় দৈর্ঘ্যের ম্যাচ উপভোগ করা কঠিন। উইকেটে প্রাণ থাকলে টেস্ট ম্যাচও হবে উপভোগ্য। 
  • অভিমান জমেছে তাইজুলের মনের কোণে
    জিম্বাবুয়ের বিপক্ষে রেকর্ড ভালো, মনে করিয়ে দিতেই যেন একটু ক্ষুব্ধ শোনাল তাইজুল ইসলামের কণ্ঠ। সাকিব আল হাসান নিষিদ্ধ হওয়ার পর থেকে ততটা কার্যকর নন স্পিনাররা, এই পরিসংখ্যান শুনে দিলেন অভিমানী উত্তর।
  • জিম্বাবুয়ের ভালো শুরুর পর শাহাদাতের বোলিং ঝলক
    সতীর্থরা ভালো করায় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে তার বোলিংয়ের প্রয়োজন হয়নি। সুযোগ এলো জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে। বিসিবি একাদশের হয়ে বল হাতে নিয়েই জ্বলে উঠলেন শাহাদাত হোসেন। ভালো শুরুর পর তার অফ স্পিনেই খাবি খেল সফরকারীদের মিডল অর্ডার।
  • সাকিবহীন বাংলাদেশের স্পিনেও বিপদ দেখছেন চাকাভা
    আইসিসির নিষেধাজ্ঞায় দলে নেই বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, অন্য দিকে একমাত্র টেস্টের বাংলাদেশ দলে প্রাধান্য বেশি পেসারদের। তবু বাংলাদেশের স্পিনারদের নিয়েই বাড়তি চিন্তা জিম্বাবুয়ের। দলটির কিপার-ব্যাটসম্যান রেজিস চাকভা জানালেন, বাংলাদেশের স্পিন নিয়ে সতর্ক তারা।
  • মাহমুদউল্লাহকে অবসরের কথা বলেননি ডমিঙ্গো: প্রধান নির্বাচক
    প্রধান কোচ রাসেল ডমিঙ্গো মাহমুদউল্লাহকে টেস্ট থেকে অবসর নেওয়ার পরামর্শ দিয়েছেন বলে গুঞ্জন চলছে কদিন ধরে। তা গুজব বলে উড়িয়ে দিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটসম্যানকে বিশ্রাম দেওয়া হয়েছে বলে দাবি করলেন তিনি।
  • পাকিস্তানে পরের টেস্ট মাথায় রেখে দলে ৫ পেসার
    ঘরের মাঠে কোনো টেস্টের জন্য পাঁচ পেসার দলে রাখা বাংলাদেশের জন্য বিরল। সেই কাজ করার পর প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, পাকিস্তান সফরের পরের টেস্টের প্রস্তুতির জন্য জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টের দলে রাখা হয়েছে পাঁচ পেসার।
  • যে কারণে এক টেস্ট পরেই দলে মুস্তাফিজ
    ভারত সফরে টেস্ট দলে থাকলেও খেলা হয়নি কোনো ম্যাচ। বাদ পড়েন পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট থেকে। সে সময় প্রধান কোচ রাসেল ডমিঙ্গো জানান, টেস্ট খেলতে হলে কিছু টেকনিক্যাল কাজ করতে হবে মুস্তাফিজুর রহমানকে। কিন্তু চলতি বিসিএলে বাঁহাতি এই পেসারের পারফরম্যান্স নির্বাচকদের মনে ধরায় এক টেস্ট পরেই তাকে ফেরানো হলো দলে।
  • সাকিব না থাকায় সুবিধা দেখছে জিম্বাবুয়ে
    নিষেধাজ্ঞার কারণে সাকিব আল হাসান বাংলাদেশ দলে না থাকায় সুবিধা দেখছেন ক্রেইগ আরভিন। নিয়মিত অধিনায়ক শন উইলিয়ামস এবং দুই গুরুত্বপূর্ণ বোলার কাইল জার্ভিস ও টেন্ডাই চাটারা না থাকায় সুযোগ পাওয়া তরুণরা নিজেদের মেলে ধরবেন বলে আশাবাদী জিম্বাবুয়ের অধিনায়ক।
  • পরিচিত কন্ডিশনে বাংলাদেশকে জিম্বাবুয়ে অধিনায়কের হুমকি
    সবশেষ সিরিজে নিজেদের পাতা ফাঁদে পা দিয়ে ডুবেছিল বাংলাদেশ; স্পিনারদের জন্য প্রবল সহায়ক উইকেট বানিয়ে হেরেছিল সিলেট টেস্ট। আরভিনের আশা, এবারও মিলবে স্পিন সহায়ক উইকেট। বাংলাদেশে চেনা কন্ডিশনে আরেকটি স্পিন পরীক্ষার জন্য দল সম্পূর্ণ প্রস্তুত জানিয়ে জিম্বাবুয়ের ভারপ্রাপ্ত অধিনায়কের কণ্ঠে হুঙ্কার, আমরা জিততে এসেছি।
  • প্রস্তুতি ম্যাচের দলে বিশ্বকাপজয়ী ৬ যুবা
    জিম্বাবুয়ের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচের বিসিবি একাদশে আছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলের ৬ ক্রিকেটার।
  • জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের টেস্ট দলে অনেক পরিবর্তন
    নিরাপত্তা শঙ্কায় পাকিস্তান সফরে না যাওয়া মুশফিকুর রহিম প্রত্যাশিতভাবে ফিরেছেন জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের দলে। অভিজ্ঞ এই মিডল অর্ডার ব্যাটসম্যানের সঙ্গে দলে ফিরেছেন তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমান।
  • সিলেট টেস্টের পুনরাবৃত্তির লক্ষ্য নিয়ে ঢাকায় জিম্বাবুয়ে
    সিলেট টেস্টের সাফল্যের পুনরাবৃত্তিতে চোখ রেখে ঢাকায় পৌঁছেছে জিম্বাবুয়ে দল। সফরকারীদের অভিজ্ঞ ক্রিকেটার ব্রেন্ডন টেইলর জানালেন, দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের লড়াই এবারের সফরে তাদের আত্মবিশ্বাস যোগাচ্ছে।
  • বাংলাদেশ সফরে জিম্বাবুয়ের অধিনায়ক আরভিন
    চোটের জন্য কাইল জার্ভিস ছিটকে গেছেন আগেই। সফরের আগে নিয়মিত অধিনায়ক শন উইলিয়ামসকেও হারিয়েছে জিম্বাবুয়ে। সন্তান-সম্ভবা স্ত্রীর পাশে থাকতে বাংলাদেশ সফরের টেস্ট দল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন তিনি। এই অলরাউন্ডারের পরিবর্তে একমাত্র টেস্টে জিম্বাবুয়েকে নেতৃত্ব দেবেন ক্রেইগ আরভিন।
  • বাংলাদেশ সফরের আগে জার্ভিসকে হারাল জিম্বাবুয়ে
    বাংলাদেশ সফরের আগে বড় একটা ধাক্কা খেয়েছে জিম্বাবুয়ে। পিঠের নিচের দিকের চোটে ছিটকে গেছেন অভিজ্ঞ পেসার কাইল জার্ভিস।
  • দলের ব্যর্থতায় ম্লান তাইজুলের আনন্দ
    লম্বা সময় পর টেস্টে পেলেন পাঁচ উইকেট। কিন্তু তাইজুল ইসলামের খুশি মিলিয়ে যাচ্ছে স্কোর কার্ডের দিকে তাকিয়ে। সিলেট টেস্টে যে ভীষণ বিপদে তার দল।
  • বাংলাদেশের স্পিনে বড় চ্যালেঞ্জ দেখছেন টেইলর
    প্রস্তুতি ম্যাচের উইকেট, ম্যাচের প্রতিপক্ষ বিসিবি একাদশ আর দুই ম্যাচের টেস্ট সিরিজের বাংলাদেশ দল দেখে ব্রেন্ডন টেইলরের বুঝতে বাকি নেই, টেস্ট সিরিজে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে স্পিন। সেই পরীক্ষার জন্য অতিথিরা পুরোপুরি প্রস্তুত বলে জানালেন এই কিপার ব্যাটসম্যান।
  • বাংলাদেশ সফরের জিম্বাবুয়ে দলে সিকান্দার রাজা
    জিম্বাবুয়ে ক্রিকেটের সঙ্গে দ্বন্দ্ব মিটেছে সিকান্দার রাজার। অফ স্পিনিং অলরাউন্ডার ফিরেছেন বাংলাদেশ সফরের জিম্বাবুয়ে দলে।
  • টেইলর, উইলিয়ামসদের নিয়ে বাংলাদেশে আসছে জিম্বাবুয়ে
    বেতন-ভাতা বিতর্কের ঝড় সামলে আবার গুছিয়ে ওঠার চেষ্টা করছে জিম্বাবুয়ের ক্রিকেট। বাংলাদেশ সফরের জন্য তারা ফিরে পেয়েছে সেরা ক্রিকেটারদের অনেককেই। সাময়িক স্বেচ্ছা বিরতি শেষে দলে ফিরেছেন ব্রেন্ডন টেইলর, ক্রেইগ আরভিন ও শন উইলিয়ামস। বাংলাদেশ সফরের টেস্ট ও ওয়ানডে, উভয় দলেই জায়গা পেয়েছেন এই তিন অভিজ্ঞ ক্রিকেটার।