• সিরিজ জয়ে গর্ব খুঁজে পাচ্ছেন সাকিব
    শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সিরিজ শেষ হয়েছে আক্ষেপের রেশ নিয়ে। ৩-০ তো হলো না! সেই আফসোসটুকু সাকিব আল হাসানেরও আছে। তবে শেষের অপূর্ণতার আগে যতটুকু অর্জন, তাতে অনেক বড় গর্বের উপলক্ষ্য দেখছেন বাংলাদেশের এই অলরাউন্ডার।
  • বিশ্বকাপের পথে আর ৫ সিরিজ, কেমন করবে বাংলাদেশ?
    শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জিতে ট্রফি হাতে পোজ দিলেন অধিনায়ক তামিম ইকবাল। দলীয় উচ্ছ্বাসের ফ্রেমও তৈরি হলো। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট তালিকায় বাংলাদেশ এখন এক নম্বর দল। টুকরো টুকরো আনন্দময় সব ছবি। তবে এই ছবিগুলোই কি সামনে জোড়া লাগবে সরাসরি বিশ্বকাপ খেলার পূর্ণতায়? বাংলাদেশকে সেজন্য পাড়ি দিতে হবে কঠিন সব বৈতরণী। অপেক্ষায় সুপার লিগের আরও পাঁচটি সিরিজ।
  • ‘এই ১০ পয়েন্ট আমাদের কষ্ট দিতে পারে’
    ২০ পয়েন্ট প্রাপ্তির আনন্দ আছে, তবে ১০ পয়েন্ট না পাওয়ার হতাশাও কম নয়। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম সিরিজ জয় ধরা দিলেও তামিম ইকবালকে পোড়াচ্ছে শেষ ম্যাচে হারের যন্ত্রণা। বাংলাদেশ অধিনায়কের মতে, এই হার ভবিষ্যতে আরও বড় বেদনার কারণ হতে পারে।
  • 'শতভাগ নিশ্চিত বল ব্যাটে লাগেনি,' নিজের আউট নিয়ে তামিম
    আম্পায়ার আউট দেওয়ার সঙ্গে সঙ্গে রিভিউ নেন তামিম ইকবাল। নিশ্চিত ছিলেন, কট বিহাইন্ড নন তিনি। কিন্তু অসংখ্যবার রিপ্লে দেখেও তৃতীয় আম্পায়ারের নিশ্চিত হওয়ার উপায় ছিল না। টিকে যায় মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত। ম্যাচে শেষেও বাংলাদেশ অধিনায়কের ভাবনা আগের মতোই, তার ব্যাটে বল লাগেনি।
  • প্রত্যাশা মুশফিকের জন্য চাপ নয়, আশীর্বাদ
    মিডল অর্ডারে তিনি দলের সবচেয়ে বড় ভরসা। পাঁচ বছর ধরে মিটিয়ে চলেছেন প্রত্যাশা। এবার খাদের কিনারায় চলে যাওয়া দলকে ফিরিয়েছেন কক্ষপথে। ধারাবাহিক পারফরম্যান্সে সিরিজ সেরার পুরস্কার জিতে মুশফিকুর রহিম বললেন, প্রত্যাশা তার জন্য চাপ নয় বরং আশীর্বাদ।  
  • তরুণদের দিকে আঙুল তুলবেন না তামিম
    আরও একটি সিরিজ শেষ হলো, বাংলাদেশ ক্রিকেটের আলোচিত এক প্রশ্ন আরও উচ্চকিত হলো। সিনিয়র ক্রিকেটারদের ওপর অতি নির্ভরতা শেষ হবে কবে? শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজেও মেলেনি উত্তর। তবে তামিম ইকবাল হতাশ হচ্ছেন না। বাংলাদেশ অধিনায়কের জোর উচ্চারণ, তরুণ ক্রিকেটারদের ওপর বিশ্বাস রেখে যাবেন তিনি।
  • ১০ পয়েন্ট আর নিখুঁত ম্যাচের লক্ষ্যে বাংলাদেশ
    কাজ শেষ হয়ে যায়নি, বারবার যেন নিজেদেরই মনে করিয়ে দিচ্ছেন ক্রিকেটাররা। প্রথমবারের মতো শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জিতে ভেসে যাওয়ার কিছু নেই। শেষ ম্যাচেও আছে অনেক কিছু পাওয়ার হাতছানি। সঙ্গে হারানোর শঙ্কাও। চাওয়া-পাওয়ার হিসেব মিলিয়ে শেষটা রাঙাতে মরিয়া বাংলাদেশ।
  • ‘নিজের করণীয় জানে সাকিব’
    তিনে ফিরে রানের জন্য সংগ্রাম করছেন সাকিব আল হাসান। তবে এ নিয়ে উদ্বেগের কিছু দেখছেন না মাহমুদউল্লাহ। অভিজ্ঞ এই মিডল অর্ডার ব্যাটসম্যানের ধারণা, পরের ম্যাচেই বড় ইনিংস খেলবেন সাকিব।
  • শুরু ও শেষের ব্যাটিং নিয়ে ভাবনায় বাংলাদেশ
    ব্যাটিংয়ে ভালো হচ্ছে না শুরুটা, শেষটাও হচ্ছে না মন মতো। শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের ঘাটতির জায়গাগুলো ভাবাচ্ছে বাংলাদেশ দলকে। অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটসম্যান মাহমুদউল্লাহ জানালেন, এ নিয়ে কথা হয়েছে নিজেদের মধ্যে। 
  • বাংলাদেশের বিপক্ষে সিরিজ হার মানতে পারছেন না জয়াসুরিয়া
    বাংলাদেশের বিপক্ষে সিরিজে শ্রীলঙ্কার অপরাজিত থাকার দর্পে চোট লেগেছে প্রবলভাবে। প্রথমবারের মতো সিরিজ হার মানতে বেশ কষ্ট হচ্ছে সানাৎ জয়াসুরিয়ার। শঙ্কা রয়েছে প্রথমবার হোয়াইটওয়াশের তেতো স্বাদ পাওয়ারও। লঙ্কান সাবেক এই অধিনায়ক তাই উত্তরসূরিদের বার্তা দিলেন, শেষ পর্যন্ত লড়ে যাওয়ার।
  • ‘মনে হয়, ক্যারিয়ারের সেরা ফিটনেসে আছি’
    বয়স যখন ৩৫ পেরিয়ে যায়, অনেক ক্রিকেটারের ফিটনেস নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। রিফ্লেক্স কমে যায় অনেকের, দমে ঘাটতি দেখা দেয়, শরীর বিদ্রোহ করে। তবে মাহমুদউল্লার দাবি, এই বয়সেই তিনি আছেন ক্যারিয়ারের সেরা ফিটনেসে।
  • সতীর্থরা কতটা আগলে রেখেছিলেন, মনে পড়ছে মিরাজের
    সাফল্যের উচ্ছ্বাসে ভেসে যাচ্ছেন না মেহেদী হাসান মিরাজ। দেশের হয়ে বোলারদের র‌্যাঙ্কিংয়ে সর্বোচ্চ রেটিং পয়েন্ট পাওয়ার পর তার মনে পড়ছে, কঠিন সময়ে কতটা আগলে রেখেছিলেন সতীর্থরা। তরুণ এই অফ স্পিনারের ধারণা, সে সময় এতোটা সহায়তা না পেলে হয়তো আজ ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে দুই নম্বরে যেতে পারতেন না তিনি।  
  • শেষ ম্যাচেও ১০ পয়েন্ট চাই বাংলাদেশের
    সিরিজ নিশ্চিত হয়ে গেছে। শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ওয়ানডে কি তাহলে হারাবে গুরুত্ব? মেহেদী হাসান মিরাজ জোর দিয়ে বললেন, এমনটা হওয়ার কোনো সুযোগ নেই। বাংলাদেশের অফ স্পিনিং অলরাউন্ডার জানালেন, আইসিসি ওয়ানডে সুপার লিগের ম্যাচ হওয়ায় ১০ পয়েন্টে চোখ রেখেই মাঠে নামবে দল।
  • ছোট ছোট কাজ করে বড় সাফল্য মিরাজের
    টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের পথচলা শুরু। সময়ের সঙ্গে মেহেদী হাসান মিরাজ এখন বাংলাদেশ ওয়ানডে দলেরও গুরুত্বপূর্ণ সদস্য। উঠেছেন ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ের দুই নম্বরে। দারুণ এই পথচলায় স্রেফ ছোট ছোট বিষয়গুলোতে মনোযোগ দিয়েই আজকের এই সাফল্য, বললেন অফ স্পিনিং অলরাউন্ডার।
  • তৃতীয় ওয়ানডের দলে নাঈম
    টানা ব্যর্থতার পরও দলে টিকে গেছেন লিটন দাস। তবে শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডের দলে আরেক জন ওপেনারকে যোগ করেছে বাংলাদেশ। ডাক পেয়েছেন মোহাম্মদ নাঈম শেখ।
  • প্রয়োজনে চার-পাঁচটি রিভার্স সুইপ খেলবেন মুশফিক
    প্রথম ম্যাচে রিভার্স সুইপে সেঞ্চুরি হাতছাড়ার হতাশা। পরের ম্যাচে রিভার্স সুইপ না খেলে সেঞ্চুরির আনন্দে অবগাহন। প্রিয় শটের সঙ্গে আপোস করা আর না করাই তাহলে দুই ম্যাচের পার্থক্য? মুশফিকুর রহিম হেসেই উড়িয়ে দিলেন। তার দাবি, দুটির কোনো যোগসূত্রই নেই। বরং পরিস্থিতি এলে পরের ম্যাচেই রিভার্স সুইপ অনেক খেলবেন তিনি।
  • সিরিজ জিতে তামিমের অপেক্ষা ‘পারফেক্ট’ ম্যাচের
    প্রথম ম্যাচে লড়াই জমেছিল বেশ, দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ জিতল বড় ব্যবধানেই। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবার সিরিজ জয় ধরা দিল প্রথম দুই ম্যাচেই। সেই জয়ে খুশি থাকলেও পুরোপুরি তৃপ্তি নেই তামিম ইকবালের। বাংলাদেশ অধিনায়কের আক্ষেপ, ‘পারফেক্ট’ ম্যাচ এখনও খেলতে পারল না দল।
  • মুশফিকের ‘বড় স্পেশাল’ সেঞ্চুরি
    দলের জয়ে যখন অবদান থাকে, সেই পারফরম্যান্স বরাবরই মুশফিকুর রহিমের কাছে বিশেষ কিছু। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডের সেঞ্চুরিটি তার কাছে বিশেষের চেয়েও বেশি কিছু, এই সেঞ্চুরিতেই যে লঙ্কানদের বিপক্ষে প্রথম সিরিজ জয়ের স্বাদ পেল বাংলাদেশ!
  • ১১ বল খেলতে না পারার আক্ষেপ মুশফিকের
    নিজে সেঞ্চুরি করেছেন। দল জিতেছে বড় ব্যবধানে। তবুও আক্ষেপ যাচ্ছে না মুশফিকুর রহিমের। শেষ ১১ বল খেলতে না পারার ব্যাপারটি ঘুরছে তার মাথায়।
  • মাশরাফিকে ছুঁয়ে ওয়াসিম আকরামের পাশে সাকিব
    শ্রীলঙ্কা সিরিজে ব্যাটিংয়ে এখনও নিজেকে খুঁজে পাননি সাকিব আল হাসান। তবে বোলিংয়ে আপন ছন্দে ফিরছেন দ্রুতই। দ্বিতীয় ওয়ানডেতে দুই উইকেট নিয়ে দারুণ দুটি রেকর্ডে নাম লেখা হয়ে গেল তার। একটি বাংলাদেশের রেকর্ড, আরেকটি বিশ্বরেকর্ড। একটিতে তিনি স্পর্শ করলেন মাশরাফি বিন মুর্তজাকে, আরেকটিতে ওয়াসিম আকরামকে।
  • মেঘ-বৃষ্টির লুকোচুরিতে মুশফিকের সেঞ্চুরির হাসি
    দলের ইনিংসের আঁধার দূর করে যখন শতরানের কাছে মুশফিকুর রহিম, ততক্ষণে প্রকৃতির মন ভার। আগের ম্যাচে তিনি থমকে গেছেন আশি পেরিয়ে। এবার বাধা হয়ে দাঁড়াল বৃষ্টি। তবে দিনটি শেষ পর্যন্ত মুশফিকেরই। দুই দফা বৃষ্টি বিরতিতে তার কাতর অপেক্ষা রূপ নিল সেঞ্চুরির উদ্ভাসিত হাসিতে।
  • ম্যাচ শেষ সাইফের, বদলি তাসকিন
    ব্যাটিংয়ের সময় হেলমেটে বল লাগার পর শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে থেকে ছিটকে গেলেন মোহাম্মদ সাইফ উদ্দিন। তার কনকাশন বদলি হিসেবে সুযোগ পেলেন তাসকিন আহমেদ।
  • সিরিজ জয়ে সুপার লিগের শীর্ষে বাংলাদেশ
    দুঃসময়ের বলয়ে ছিল দেশের ক্রিকেট। সেই আঁধার ফুঁড়ে উঁকি দিল অনন্য এক সাফল্যের সূর্যমুখ। টানা ১০ ম্যাচে জয়বিহীন থেকে সিরিজ শুরু করা দল দুই ম্যাচেই সিরিজে হারিয়ে দিল শ্রীলঙ্কাকে। ধরা দিল লঙ্কানদের বিপক্ষে প্রথম সিরিজ জয়ের স্বাদ। মুশফিকুর রহিমের দুর্দান্ত সেঞ্চুরিতে গড়ে ওঠা এই জয়ের সৌধ বাংলাদেশকে পৌঁছে দিল আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট তালিকার চূড়ায়ও।
  • মুশফিকের অসাধারণ সেঞ্চুরিতে সিরিজ বাংলাদেশের
    দ্বিতীয় ওয়ানডেতে জিতে বাংলাদেশের দুটি লক্ষ্যই পূরণ হলো। অসাধারণ সেঞ্চুরিতে লড়াইয়ের পুঁজি এনে দিলেন মুশফিকুর রহিম। পরে মিলিত চেষ্টায় বোলাররা এনে দিলেন বড় জয়। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জিতল বাংলাদেশ। উঠল আইসিসি ওয়ানডে সুপার লিগের চূড়ায়।
  • পাঁচ-ছয় নম্বরে ব্যাট করতে চান সাইফ উদ্দিন
    পেস বোলিং অলরাউন্ডারের দীর্ঘদিনের ঘাটতি পূরণে মোহাম্মদ সাইফ উদ্দিনকে ঘিরেই বাজি বাংলাদেশ দলের। তবে তার নিজের স্বপ্ন আরও বড় কিছুর। এই তরুণ হয়ে উঠতে চান সত্যিকারের অলরাউন্ডার। পেস বোলিং তিনি করেনই, পাশাপাশি হয়ে উঠতে চান নিখাদ মিডল অর্ডার ব্যাটসম্যানও।
  • শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম সিরিজ জয়ের হাতছানি
    ভানিন্দু হাসারাঙ্গার চোখরাঙানি থামিয়ে স্বস্তির জয়ে শুরু হয়েছে বাংলাদেশের সিরিজ। অপেক্ষা এবার অনন্য এক স্বাদ পাওয়ার। দ্বিতীয় ওয়ানডে জিতলেই ধরা দেবে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম সিরিজ জয়।
  • লিটনকে ওপেনিংয়ে চান না বিসিবি সভাপতি
    লিটন দাসের ব্যাটিং পজিশন নিয়ে টিম ম্যানেজমেন্টের সঙ্গে কথা বলবেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। তার মতে, টি-টোয়েন্টিতে ওপেনিংয়ে মানানসই হলেও অন্যান্য সংস্করণে লিটনের জায়গা হওয়া উচিত মিডল অর্ডারে।
  • বিশ্বকাপ পর্যন্ত ডমিঙ্গোর বিকল্প দেখছে না বিসিবি
    ফিসফাস-গুঞ্জন যা ছিল, তাতে বাংলাদেশ দলে রাসেল ডমিঙ্গোর শেষের আওয়াজ পাওয়া যাচ্ছিল। কিন্তু সেসবের আপাতত সমাপ্তি বলেই ধরে নেওয়া যায় এখন। মহামারীর কঠিন পরিস্থিতিতে একরকম যেন বাধ্য হয়েই তাকে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের কোচের দায়িত্বে রেখে দেওয়ার আভাস দিলেন বিসিবি প্রধান নাজমুল হাসান।
  • দলে না থাকা দুই কোচকে কৃতিত্ব দিলেন মিরাজ
    একজন পারিবারিক কারণে এই সিরিজে নেই। আরেকজন এখন জাতীয় দল বা বিসিবি থেকেই বেশ দূরে। কিন্তু দুজনই মেহেদী হাসান মিরাজের কাছে আপনজন। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে ম্যাচ জেতানো বোলিংয়ের পর এই অফ স্পিনার বললেন, দেশের দুই কোচ নাজমুল আবেদীন ফাহিম ও সোহেল ইসলামের সংস্পর্শে নিজেকে শাণিত করেছেন তিনি।
  • আমি তো পোলার্ড বা রাসেল নই: মুশফিক
    ৮৭ বলে ৮৩ রানের ইনিংস, স্ট্রাইক রেট প্রায় ৯৭। অথচ সেখানে বাউন্ডারি থেকে রান কেবল ২২! মুশফিকুর রহিমের ইনিংসটি আরও একবার মেলে ধরল তার ব্যাটসম্যানশিপের উজ্জ্বল বিজ্ঞাপন। ম্যাচের পর অভিজ্ঞ এই ব্যাটসম্যান বললেন, পেশী শক্তির ব্যাটসম্যান নন বলে নিজের মতো করেই দ্রুত রান তোলার পথ বের করে নিতে হয় তাকে।
  • ১০ ম্যাচ পর জয়ের আনন্দ তামিমের
    মাঝে কেবল একটি ড্র, বাকি নয় ম্যাচেই হার। দেয়ালে যেন পিঠ ঠেকে গিয়েছিল বাংলাদেশের। শ্রীলঙ্কার নতুন চেহারার তারুণ্য নির্ভর দলটির বিপক্ষে জয়ের কোনো বিকল্প ছিল না। প্রথম ম্যাচে সেই চ্যালেঞ্জে ভালোভাবে উতরে গেছে বাংলাদেশ, ফিরেছে জয়ে। এই আনন্দে অবশ্য ভেসে যাচ্ছেন না তামিম ইকবাল। ওয়ানডে অধিনায়ক ভালো করে জানেন, কাজ এখনও বাকি।
  • আক্রান্ত লঙ্কান ক্রিকেটার, সতর্কতা বাড়াবে বিসিবি
    জৈব-সুরক্ষা বলয়ের মধ্যে কারও কোভিড আক্রান্ত হওয়ার কারণ দেখেন না বিসিবি সভাপতি নাজমুল হোসেন। শ্রীলঙ্কান ক্রিকেটার শিরান ফার্নান্দোর কোভিড পজিটিভ হওয়াটা তার পূর্বের আক্রান্ত হওয়ার জের বলে মনে করেন বিসিবি সভাপতি। তারপরও সুরক্ষা বলয় নিয়ে বোর্ড আরও সতর্ক হবে বলে জানালেন তিনি।
  • হাজার উইকেটের মাইলফলকে সাকিব
    বল হাতে নিতেই যা একটু সময় লাগল। বোলিং শুরুর পর উইকেটের দেখা দ্রুতই পেয়ে গেলেন সাকিব আল হাসান। অপেক্ষার অবসানও হলো তাতেই। স্বীকৃত ক্রিকেটে ১ হাজার উইকেট পূর্ণ হলো বাংলাদেশের অলরাউন্ডারের।
  • হাসারাঙ্গার ঝড় থামিয়ে বাংলাদেশের জয়
    ব্যাটে-বলে পরিপাটি পারফরম্যান্সে বড় জয়ের আয়োজন হয়ে গিয়েছিল। বাংলাদেশের সেই সাজানো বাগান অনেকটা এলেমেলো করে দিলেন ভানিন্দু হাসারাঙ্গা। তবে তরুণ শ্রীলঙ্কানের বীরোচিত পারফরম্যান্স শেষ পর্যন্ত পূর্ণতার রূপ পেল না। তাকে থামিয়েই জয়ের ফুল ফোটাল বাংলাদেশ। ।
  • শ্রীলঙ্কাকে হারিয়ে চারে বাংলাদেশ
    মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ লড়াইয়ের পুঁজি এনে দেওয়ার পর মেহেদী হাসান মিরাজের হাত ধরে বোলিংয়ে শুরু হয় দারুণ। পাল্টা আক্রমণে খুনে ইনিংসে শ্রীলঙ্কাকে ম্যাচে ফেরান ভানিন্দু হাসারাঙ্গা। তবে শেষ রক্ষা করতে পারেননি এই অলরাউন্ডার। মিলিত চেষ্টায় লঙ্কানদের ৩৩ রানে হারিয়ে সিরিজে এগিয়ে গেছে বাংলাদেশ।
  • শ্রীলঙ্কা দলে কোভিডের হানা, প্রথম ওয়ানডে ‘চলবে’
    শঙ্কা ও অনিশ্চয়তার পর অবশেষে সময়মতোই শুরু হচ্ছে বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজ। প্রথম ওয়ানডে শুরুর আগে প্রথম কোভিড পরীক্ষায় শ্রীলঙ্কার তিনজন পজিটিভ হওয়ার খবর পাওয়া যায়। তবে ম্যাচ শুরুর ঘণ্টা দুয়েক আগে পাওয়া দ্বিতীয় পরীক্ষায় পজিটিভ কেবল একজন। এরপর বিসিবি জানায়, আইসিসির প্রটোকল অনুযায়ী খেলা চালাতে সমস্যা নেই।
  • ‘এগিয়ে’ বাংলাদেশ, তবে শ্রীলঙ্কাও ‘কাছাকাছি’
    আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ দুই ধাপ এগিয়ে। কিন্তু দুই দলই তলানির দিকে। সাত আর নয় নম্বর দলের ব্যবধানই বা আর কত! স্রেফ ঘরের মাঠ বলেই বাংলাদেশকে এগিয়ে রাখছেন রাসেল ডমিঙ্গো। তবে শ্রীলঙ্কাও যে খুব কাছাকাছি থেকেই শুরু করছে সিরিজ, সেটিও জানিয়ে দিলেন বাংলাদেশের প্রধান কোচ।
  • বিশ্বকাপের পথে এগিয়ে চলার আরেকটি সিরিজ
    বিশ্বকাপের জন্য দল গোছানো জরুরি। একই সমান বা আরও বেশি জরুরি বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করা। দ্বিপাক্ষিক সিরিজগুলি এখন প্রতিটি দলের জন্যই ভিন্ন এক চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জের আঁচ লাগছে বাংলাদেশ দলে। শ্রীলঙ্কা তো বিশ্বকাপকে ভাবনায় রেখে দলের খোলনলচেই পাল্টে ফেলেছে। বিশ্বকাপ এখনও আড়াই বছর পরে, কিন্তু বিশ্ব আসরের হাওয়া বইতে শুরু করেছে এখনই।
  • মিরপুরে স্পিন সহায়ক উইকেটের অপেক্ষায় শ্রীলঙ্কা
    তামিম ইকবাল খোলাসা করেননি কেমন উইকেট চান। তবে শ্রীলঙ্কা অধিনায়ক কুসল পেরেরার বুঝে নিতে কোনো সমস্যা হয়নি। তিনি মোটামুটি নিশ্চিত, তিন ম্যাচের ওয়ানডে সিরিজের উইকেটে স্পিনারদের জন্য থাকবে সহায়তা।
  • ফিল্ডিং নিয়ে কোচের ভিন্ন কিছু করার দেখছেন না ডমিঙ্গো
    ম্যাচের ফল কখনও পক্ষে আসছে, কখনও যাচ্ছে বিপক্ষে। ব্যাটিং-বোলিংয়ে ভালো-খারাপ দিন আসছে। তবে একটি জায়গায় বাংলাদেশ দারুণ ধারাবাহিক, ফিল্ডিং খারাপ হচ্ছে নিয়মিতই। গত কয়েকটি সিরিজে ক্যাচিং ও গ্রাউন্ড ফিল্ডিং দলকে ভোগাচ্ছে প্রবলভাবে। সেই অবস্থা থেকে উন্নতিতে কোচের খুব বেশি কিছু করার দেখছেন না রাসেল ডমিঙ্গো। বাংলাদেশের প্রধান কোচের মতে, ক্রিকেটারদের মানসিকতাই এখানে গুরুত্বপূর্ণ।
  • লিটনের বড় ইনিংস 'এই এলো বলে'
    সবশেষ দুই ওয়ানডে সিরিজে রান নেই লিটন দাসের ব্যাটে। তাতে অবশ্য উদ্বেগের বেশি কিছু দেখছেন না রাসেল ডমিঙ্গো। বাংলাদেশের প্রধান কোচের বিশ্বাস, তরুণ এই ওপেনারের ব্যাট থেকে বড় ইনিংস আসতে খুব দেরি নেই।
  • শ্রীলঙ্কা সিরিজে সাইফের দিকে তাকিয়ে কোচ
    চোটের সঙ্গে সখ্য দীর্ঘদিনের। ২০১৯ বিশ্বকাপের পর খেলতে পেরেছেন কম, বাইরেই থেকেছেন বেশি। এর প্রভাব পড়েছে পারফরম্যান্সে, আত্মবিশ্বাসে। তবে মোহাম্মদ সাইফ উদ্দিনের সামর্থ্য নিয়ে সংশয় নেই রাসেল ডমিঙ্গোর। বাংলাদেশের প্রধান কোচের বিশ্বাস, শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ দিয়ে নিজেকে ফিরে পাবেন তরুণ এই পেস বোলিং অলরাউন্ডার।
  • ‘সাকিব-তামিম-মুশফিকদের দুই বছর পর নাও পেতে পারি’
    ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ নিয়ে বাংলাদেশ দলের পরিকল্পনা এখনও পর্যন্ত এগোচ্ছে সিনিয়র ক্রিকেটারদের ঘিরেই। তবে রাসেল ডমিঙ্গোর প্রশ্ন, বিশ্বকাপের পথে ছুটতে ছুটতে যদি ছিটকে পড়েন সিনিয়রদের কেউ? বাংলাদেশের প্রধান কোচের তাই চাওয়া এমন কিছু ক্রিকেটার গড়ে তোলা, প্রয়োজনে যারা হতে পারেন উপযুক্ত বিকল্প।
  • কোচদের অনুপস্থিতিতে উতরে যাওয়ার আশায় বাংলাদেশ
    স্পিন বোলিং কোচ অনেক দিন ধরেই নেই। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে নেই পেস বোলিং ও ফিল্ডিং কোচও। বিষয়টি মোটেও আদর্শ নয়। তবে অভিজ্ঞতার জোরে জয়ের ব্যাপারে আশাবাদী রাসেল ডমিঙ্গো। বাংলাদেশের প্রধান কোচের বিশ্বাস, দেশের মাটির সিরিজে কোচদের অনুপস্থিতি ততটা প্রভাব ফেলবে না।
  • ৩২ কোটি ৫৫ লাখ টাকায় বিসিবির টাইটেল স্বত্ব
    সম্প্রচার স্বত্বের পর ২০২৩ সালের অক্টোবর পর্যন্ত দেশের মাটিতে সব সিরিজের টাইটেল স্বত্ব বিক্রি করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। দেশীয় তিনটি প্রতিষ্ঠান ৩২ কোটি ৫৫ লাখ টাকায় কিনে নিয়েছে এই স্বত্ব।
  • করোনাভাইরাস আক্রান্ত খালেদ মাহমুদ
    শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে ‘টিম লিডার’ খালেদ মাহমুদকে পাচ্ছে না বাংলাদেশ। করোনাভাইরাস পরীক্ষায় পজিটিভ ফল আসায় জৈব সুরক্ষা বলয়ে ঢুকেননি সাবেক এই অধিনায়ক। 
  • কেমন হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের উইকেট?
    অনুশীলনের ফাঁকে উইকেট নিয়ে গবেষণা চলছে। বাংলাদেশ দলের ক্রিকেটাররা প্রতিদিনই পরখ করে দেখছেন উইকেট। কোচ-অধিনায়কদের দেখা যাচ্ছে পিচ কিউরেটর গামিনি সিলভার সঙ্গে কথা বলতে। সব মিলিয়ে বাংলাদেশ দল মোটামুটি নিশ্চিত, শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে কেমন উইকেট চায় তারা। দল থেকে কিউরেটরকে পরিষ্কার বার্তাও দেওয়া হয়েছে, জানালেন অধিনায়ক তামিম ইকবাল।
  • ব্যাটিং তাণ্ডবে বাংলাদেশকে বার্তা ডিকভেলা-হাসারাঙ্গা-মেন্ডিসদের
    নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের মতো ব্যাটিং অনুশীলন দারুণ হলো শ্রীলঙ্কারও। বিধ্বংসী ব্যাটিং উপহার দিলেন নিরোশান ডিকভেলা, ভানিন্দু হাসারাঙ্গা, কুসল মেন্ডিসরা। কার্যকর ইনিংস খেলে সেরা একাদশে জায়গার দাবি জানিয়ে রাখলেন আশেন বান্দারা।
  • আইপিএলের মুস্তাফিজকে শ্রীলঙ্কা সিরিজে চান তামিম
    মুস্তাফিজুর রহমানকে নিয়ে আশার পালে নতুন হাওয়া জুগিয়েছে এবারের আইপিএল। স্থগিত হওয়ার আগে ভারতের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে বাঁহাতি পেসারের বোলিং বৈচিত্র নজর কেড়েছে তামিম ইকবালেরও। বাংলাদেশ ওয়ানডে অধিনায়কের চাওয়া, আইপিএলের মুম্তাফিজকেই যেন পাওয়া যায় শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে।
  • লিটন-সৌম্যর কাছে চাওয়া ‘মুশফিকের ধারাবাহিকতা’
    প্রতিভা নিয়ে সংশয় আছে সামান্যই। কিন্তু পারফরম্যান্স বলতে কেবল মাঝেমধ্যে কিছু ঝলক। আন্তর্জাতিক ক্রিকেটে ৬ বছর হতে চলল লিটন দাসের, সৌম্য সরকার তো অর্ধযুগ পেরিয়েই গেছেন। প্রত্যাশা মেটাতে পেরেছেন তারা কমই। তামিম ইকবালের মতে, লিটন-সৌম্যর সময় এখন দলের আস্থার প্রতিদান দেওয়ার। এই দুজনের ব্যাটে মুশফিকুর রহিমের মতো ধারাবাহিকতা দেখতে চান বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।
  • মুশফিকের কিপিং নিয়ে ‘খুবই খুশি’ তামিম
    শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মুশফিকুর রহিমই উইকেটের পেছনে দাঁড়াবেন। তার কিপিং নিয়ে দলের বাইরে প্রশ্ন-সমালোচনা যতই থাকুক, দলের ভেতরের চিত্র ভিন্ন বলেই দাবি করলেন তামিম ইকবাল। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক জানিয়ে দিলেন, তার নিজের তো বটেই, টিম ম্যানেজমেন্টের সবার আস্থা আছে মুশফিকের কিপিংয়ে।
  • 'শান্তর কাছ থেকে প্রত্যাশিত পারফরম্যান্স পাইনি'
    আট ম্যাচ মিলিয়েও রান ছুঁতে পারেনি তিন অঙ্ক। একবারও যেতে পারেননি ত্রিশের ঘরে, স্ট্রাইক রেট ৬০ এর নিচে। সব মিলিয়ে ওয়ানডেতে নাজমুল হোসেন শান্তর পরিসংখ্যান হতাশার প্রতিচ্ছবি। যাকে বাংলাদেশের ব্যাটিংয়ের ভবিষ্যৎ ভাবা হয়, তার এই পারফরম্যান্সে হতাশ টিম ম্যানেজমেন্ট। অধিনায়ক তামিম ইকবাল জানালেন, প্রত্যাশিত পারফরম্যান্স না পাওয়ায় ওয়ানডে দলের বাইরে রাখা হয়েছে শান্তকে।
  • ব্যাটিংয়ের ধরন নিয়ে প্রশ্ন না করতে অনুরোধ তামিমের
    ব্যাটিংয়ের ধরন নিয়ে বারংবার প্রশ্নে স্পষ্টতই বিরক্ত তামিম ইকবাল। গত কয়েক বছরের ‘সাফল্যের’ পথ অনুসরণ করেই তিনি ব্যাটিং করে যাবেন বলে জানালেন। ভবিষ্যতে আর এই প্রসঙ্গ নিয়ে প্রশ্ন না করার অনুরোধও করলেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।
  • বাংলাদেশের বিপক্ষে হারানোর কিছু দেখছেন না উদানা
    পরিস্থিতি-সমীকরণ, প্রায় সবই যেন শ্রীলঙ্কার বিপক্ষে। প্রিয় সংস্করণে বাংলাদেশ খেলবে চেনা আঙিনায়। যে মাঠে তাদের আত্মবিশ্বাস বরাবরই থাকে তুঙ্গে। সেখানে শ্রীলঙ্কা খেলতে এসেছে তারুণ্য নির্ভর নতুন চেহারার এক দল নিয়ে। এই সিরিজে তাই নিজেদের হারানোর কিছু দেখছেন না পেসার ইসুরু উদানা।
  • ঝড়ো ব্যাটিংয়ে প্রস্তুতি সারলেন তামিম-মুশফিকরা
    শ্রীলঙ্কা সিরিজের জন্য বাংলাদেশের ব্যাটসম্যানদের প্রস্তুতি ভালোই হলো। তিন ব্যাটসম্যানের ফিফটিতে সবুজ দলের গড়া বড় স্কোরের চ্যালেঞ্জ লাল দল পেরিয়ে গেল তামিম ইকবাল, মুশফিকুর রহিমদের দারুণ ব্যাটিংয়ে। তবে ভালো করতে পারলেন না মূল বোলারদের কেউ।
  • ওয়ানডে দল থেকে বাদ শান্ত, টিকে গেলেন সৌম্য
    শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচের বাংলাদেশ দলে জায়গা পাননি নাজমুল হোসেন শান্ত। তবে পারফরম্যান্স নিয়ে অনেক প্রশ্ন থাকলেও সৌম্য সরকার সুযোগ পেলেন আরেকবার।
  • সৌম্য-আফিফ-মাহমুদউল্লাহর ফিফটি, সাকিব আউট ২৮ রানে
    শ্রীলঙ্কা সিরিজের জন্য বাংলাদেশের চূড়ান্ত দল ঘোষণার আগে নিজেদের বার্তা জানিয়ে রাখলেন সৌম্য সরকার ও আফিফ হোসেন। প্রস্তুতি ম্যাচে দুজনই উপহার দিলেন ফিফটি। মাহমুদউল্লাহর দলে থাকা নিয়ে সংশয় নেই কোনো। তিনিও ফিফটিতে সেরে নিলেন প্রস্তুতি।
  • কোয়ারেন্টিন শেষে শুরু লঙ্কানদের প্রস্তুতি
    জৈষ্ঠ্যের কড়া রোদে মাঠের পাশে দাঁড়িয়ে অনুশীলন দেখাই কঠিন। কিন্তু সেই উত্তাপ যেন এতটুকু কাবু করল না শ্রীলঙ্কার ক্রিকেটারদের। ভর দুপুরে মাঠে এসে কাঠ ফাটা রোদের মধ্যে তারা চালিয়ে গেলেন ব্যাটিং-বোলিং-ফিল্ডিং। তিন দিনের কোয়ারেন্টিন শেষে বুধবার দুপুরে শুরু হলো কুসল পেরেরা, কুসল মেন্ডিসদের প্রস্তুতি।
  • বোলিং ‘আল্লাহর ওপর’ ছেড়ে দিলেন মুস্তাফিজ
    আইপিএলে পাওয়া আত্মবিশ্বাস আটকা পড়েছে চার দেয়ালে বন্দি জীবনে। বোলিংয়ের ধার, সুর-ছন্দ হারিয়েছে নিস্তরঙ্গ দিন-রাত্রিতে। লম্বা সময় কোয়ারেন্টিনে থেকে নিজের ভেতর তৈরি হয়েছে সংশয়। প্রস্তুতির ঘাটতিও প্রকট। সব মিলিয়ে শ্রীলঙ্কা সিরিজে নিজের বোলিং নিয়তির হাতে ছেড়ে দিলেন মুস্তাফিজুর রহমান।
  • কোয়ারেন্টিন থেকে ‘মুক্তি’ পেয়ে অনুশীলনে সাকিব-মুস্তাফিজ
    আরও দুই দিন কোয়ারেন্টিনে থাকার কথা ছিল সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের। তবে স্বাস্থ্য অধিদপ্তরের কাছে বিসিবির অনুরোধের পর এই দুই ক্রিকেটার ‘মুক্তি’ পেলেন আগেভাগেই। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের চূড়ান্ত ধাপের প্রস্তুতির শুরু থেকেই তাই যোগ দিতে পারলেন দুজন।
  • ঢাকায় শ্রীলঙ্কা ক্রিকেট দল
    বাংলাদেশের ঈদের আবহ কাটেনি এখনও। এর মধ্যেই ক্রিকেটের রেশ ছড়িয়ে দিতে চলে এলো শ্রীলঙ্কা ক্রিকেট দল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে লঙ্কানরা এখন ঢাকায়।
  • সাকিব-মুস্তাফিজের ‘কোয়ারেন্টিন ঈদ’
    পেশাগত ব্যস্ততায় পরিবার থেকে দূরে ঈদ করার অভিজ্ঞতা তাদের কম-বেশি আছেই। তবে এবারের অভিজ্ঞতা একেবারেই ভিন্ন। দেশে থেকেও বিচ্ছিন্ন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। ভারত থেকে ফিরে কোয়ারেন্টিনে আছেন বাংলাদেশের এই দুই ক্রিকেটার। ঢাকার দুটি হোটেলে ঘরবন্দি কাটছে দুজনের ঈদ।
  • শ্রীলঙ্কা সিরিজের আগে ক্রিকেটারদের ‘সতর্ক’ ঈদ
    মহামারীকালের ঈদে এমনিতেই স্বাভাবিক সময়ের উচ্ছ্বাস বা ডানা মেলে উড়ে বেড়ানোর অবকাশ নেই। তার ওপর দুয়ারে দাঁড়িয়ে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ। বিসিবি থেকে ক্রিকেটারদের বলে দেওয়া হয়েছে, যেন সাবধানতা অবলম্বন করেন সবাই। লঙ্কানদের বিপক্ষে সিরিজের প্রাথমিক দলে জায়গা পাওয়া ক্রিকেটাররাও সেভাবেই সতর্কতায় পালন করছেন ঈদ উৎসব।
  • বাংলাদেশের বিপক্ষে ভয়ডরহীন ক্রিকেটের মন্ত্র পেরেরার
    দায়িত্ব পেয়েই দল নিয়ে নিজের ভাবনা জানিয়ে দিলেন শ্রীলঙ্কার নতুন ওয়ানডে অধিনায়ক কুসল পেরেরা। খেলতে চান ভয়ডরহীন আর আগ্রাসী ক্রিকেট। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে সতীর্থদের মাঝে এই বার্তাই ছড়িয়ে দিলেন তিনি।
  • বাংলাদেশের সামনে নতুন চেহারার শ্রীলঙ্কা
    থিসারা পেরেরার চমক জাগানো অবসরের ঘোষণার সময় যে ইঙ্গিত মিলেছিল, সেটাই সত্যি হলো। বাংলাদেশ সফরের শ্রীলঙ্কা দলে পরিবর্তনের ছড়াছড়ি। নতুন চেহারার এক দল নিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে আসছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • স্মার্ট ক্রিকেট খেলতে হবে, উপলব্ধি লিটনের
    সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশ ও শ্রীলঙ্কা দলের মধ্যে পার্থক্য খুব বেশি দেখেন না লিটন দাস। তবে নিজেদের কন্ডিশনে, চেনা আঙিনায় নিজেদেরকে অনেক ভালো দল বলেই বিশ্বাস তার। এখন এই ওপেনারের চাওয়া, মাঠে নেমে স্মার্ট ক্রিকেট খেলা।
  • লিটনের ভাবনায় ‘১০ ওভার খেলা’
    ভিত্তিটা শক্ত হলেই গড়ে তোলা যায় সুউচ্চ সৌধ্য। ক্রিকেটের চিরায়ত এই সত্যই এখন লিটন দাসের ভাবনা জুড়ে। সামনের শ্রীলঙ্কা সিরিজে তার চাওয়া, প্রথম ১০ ওভার উইকেটে কাটিয়ে দেওয়া। স্টাইলিশ ওই ওপেনারের বিশ্বাস, প্রথম লক্ষ্যে সফল হলেই ধরা দেবে আরও বড় প্রাপ্তি।
  • ফিল্ডিংয়ের ভুল এবার এড়াতে চায় বাংলাদেশ
    গত নিউ জিল্যান্ড সফরে একটা ব্যাপারে খুব ধারাবাহিক ছিল বাংলাদেশ। ব্যাটিং, বোলিং পারফরম্যান্সে উঠা-নামা থাকলেও শুরু থেকে শেষ পর্যন্ত ফিল্ডিং ছিল বাজে। সেই সিরিজের পুনরাবৃত্তি সামনে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে চায় না দল। দেশের সেরা ফিল্ডারদের একজন হিসেবে বিবেচিত করা হয় যাকে, সেই আফিফ হোসেন জানালেন, ফিল্ডিংয়ের ভুল এড়াতে এবার খুব ভালো প্রস্তুতি নিচ্ছেন তারা। 
  • শ্রীলঙ্কা সিরিজে সাইফের চাওয়া যত বেশি সম্ভব পয়েন্ট
    নিউ জিল্যান্ড সফরে প্রাপ্তি শূন্য, সামনের অভিযানে তাই চাওয়া সর্বোচ্চ। দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে বাড়তি তাগিদ অনুভব করছেন মোহাম্মদ সাইফ উদ্দিন। সরাসরি বিশ্বকাপে খেলার পথে এগিয়ে থাকতে এই সিরিজ থেকে যত বেশি সম্ভব পয়েন্ট চান এই পেস বোলিং অলরাউন্ডার।
  • হতাশা ভুলে নতুন শুরুর আশায় সৌম্য
    সব সংস্করণ মিলিয়ে টানা ১০ ম্যাচে জয়ের দেখা নেই। পিঠ যেন দেওয়ালে ঠেকে গেছে বাংলাদেশ দলের। তবে অন্ধকার সুড়ঙ্গের শেষে আলোর খানিকটা রেখা হিসেবে দেখা যাচ্ছে সামনে সিরিজ। নিজেদের প্রিয় সংস্করণে খেলা আপন আঙিনায়। ফিরছেন সাকিব আল হাসানও। সব মিলিয়ে বাজে সময় পেছনে ফেলে দল জয়ের ধারায় ফিরবে, বিশ্বাস সৌম্য সরকারের।
  • বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের সূচি চূড়ান্ত
    তিন ম্যাচের ওয়ানডে সিরিজে খেলতে আগামী ১৬ মে বাংলাদেশে আসছে শ্রীলঙ্কা। জৈব সুরক্ষা বলয়ের মধ্যে সিরিজের সবকটি ম্যাচ হবে দিবা রাত্রির।
  • দেশে ফিরে ‘হোম’ কোয়ারেন্টিনে ক্রিকেটাররা
    প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের বাধ্যবাধকতায় শেষ পর্যন্ত যেতে হলো না বাংলাদেশ দলকে। শ্রীলঙ্কা থেকে ফেরা দলের সবাই তিন দিনের হোম কোয়ারেন্টিনে থেকেই পাবেন মুক্তি।
  • ক্রিকেটারদের কোয়ারেন্টিন : বিমানবন্দর কর্তৃপক্ষের দিকে তাকিয়ে বিসিবি
    শ্রীলঙ্কায় টেস্ট সিরিজ শেষে চার্টার্ড ফ্লাইটে মঙ্গলবার বিকেল চারটা নাগাদ ঢাকায় পা রাখার কথা বাংলাদেশ দলের। তবে ফেরার পর তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে নাকি হোম কোয়ারেন্টিন, সেটির সিদ্ধান্ত হয়নি এখনও। বিসিবি জানাচ্ছে, চূড়ান্ত সিদ্ধান্ত নেবে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপের আয়নায় বাংলাদেশ
    করোনাভাইরাসের প্রার্দুভাবে সব ম্যাচ খেলার সুযোগ মেলেনি। যতটুকু সুযোগ হয়েছে তাতে মোটেও ভালো নয় বাংলাদেশের পরিসংখ্যান। টেস্ট চ্যাম্পিয়নশিপের আয়নায় দলের যে প্রতিচ্ছবি ফুটে উঠেছে তাতে নেই উন্নতির ছাপ, এই মূল্যায়ন স্বয়ং অধিনায়ক মুমিনুল হকের।
  • এমন সিরিজেও প্রাপ্তি দেখছেন বাংলাদেশ অধিনায়ক
    চতুর্থ পছন্দের স্পিনার আর এক অলরাউন্ডার যিনি মূলত ব্যাটসম্যান, ধসিয়ে দিলেন বাংলাদেশের ব্যাটিং লাইন আপ। বড় হার দিয়ে শেষ হলো দলটির টেস্ট চ্যাম্পিয়নশিপ। শ্রীলঙ্কার বিপক্ষে হেরে যাওয়া সিরিজে এরপরও অনেক প্রাপ্তি দেখছেন অধিনায়ক মুমিনুল হক। তার চোখে পড়েছে অনেক ইতিবাচক দিক। 
  • টস হেরেই ম্যাচে অর্ধেক হার, দাবি মুমিনুলের
    ম্যাচ শেষ হলো পঞ্চম দিন সকালে। তবে মুমিনুল হকের মতে, ম্যাচের ফয়সালা অনেকটা হয়ে গেছে প্রথম দিন সকালেই! মুদ্রা নিক্ষেপেই টেস্টের ভাগ্য অর্ধেক নির্ধারণ হয়ে গেছে বলে মনে করেন বাংলাদেশ অধিনায়ক।
  • ১১ উইকেট নিয়ে ৭১ বছরের রেকর্ড ভাঙলেন জয়াবিক্রমা
    তিনি দলের চতুর্থ পছন্দের স্পিনার। মূল তিন স্পিনারের ফিটনেস সমস্যা না থাকলে হয়তো এই টেস্টে খেলাই হতো না প্রাভিন জয়াবিক্রমার। এই তরুণই শ্রীলঙ্কার জয়ে রাখলেন সবচেয়ে বড় অবদান, নাম লেখালেন ইতিহাসে। গড়লেন বাঁহাতি স্পিনার হিসেবে অভিষেকে সেরা বোলিংয়ের রেকর্ড।      
  • জয়াবিক্রমার স্পিনে সকালেই শেষ বাংলাদেশ
    বাংলাদেশকে খুব একটা লড়াই করতে দিলেন না প্রাভিন জয়াবিক্রমা। অভিষেকে রেকর্ড গড়া বোলিংয়ে পঞ্চম দিনের সকালেই সফরকারীদের গুঁড়িয়ে দিলেন তরুণ এই বাঁহাতি স্পিনার। বড় হার দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ শেষ করল বাংলাদেশ।
  • ‘টেস্ট খেলতে হলে এসব স্পিন সামলানো উচিত’
    উইকেট ব্যাটিংয়ের জন্য বেশ কঠিন। তবে টেস্ট ক্রিকেট ব্যাপারটিতেই তো মিশে আছে নানা চ্যালেঞ্জ! নিজেদের ব্যর্থতা মেনে নিয়ে তাই বাংলাদেশের ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত বলছেন, এই পর্যায়ে খেলতে হলে এসব সামলাতে পারা উচিত।
  • নিজেকে নতুন করে গড়ার প্রত্যয় ইমরুলের
    অভিষেকের পর কেটে গেছে এক যুগের বেশি সময়, তবুও কোনো সংস্করণে নিজেকে থিতু করতে পারেননি ইমরুল কায়েস। আসা-যাওয়ার মধ্য দিয়েই কেটেছে তার আন্তর্জাতিক ক্যারিয়ার। শ্রীলঙ্কার বিপক্ষে প্রাথমিক দলে সুযোগ পেয়ে বাঁহাতি এই ব্যাটসম্যান দেখছেন থমকে যাওয়া ক্যারিয়ারে আবার দম দেওয়ার সুযোগ। ঘাটতিগুলো পুষিয়ে নিজেকে নতুন করে তৈরি করতে চান তিনি।
  • বড় হারের চোখ রাঙানিতে শেষ দিনে বাংলাদেশ
    লক্ষ্য তো ধরাছোঁয়ার বাইরেই, হারও অনেকটা নিশ্চিত। দেখার ছিল কেবল, লড়াই কতটা করতে পারে বাংলাদেশ। সেখানেও অবস্থা তথৈবচ। লড়াইয়ের ইঙ্গিতগুলো পূর্ণতা পেল না কিছু বাজে শট, শ্রীলঙ্কার ভালো বোলিং আর উইকেটের অবস্থা মিলিয়ে। বাংলাদেশের অপেক্ষায় তাই বড় পরাজয়।
  • বাংলাদেশকে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ দিল শ্রীলঙ্কা
    স্পিন সহায়ক উইকেটেও বাংলাদেশের স্পিনে দেখা গেল না ধার। বাঁধ দেওয়া গেল না তাই শ্রীলঙ্কার রান প্রবাহে। প্রথম সেশনে ওভারপ্রতি প্রায় পাঁচ রান করে তুলে এগিয়ে গেল লঙ্কানরা দারুণ গতিতে। লাঞ্চের পর লিড আরও বাড়িয়ে অবশেষে তারা ঘোষণা করল ইনিংস।
  • করুনারত্নের রেকর্ড যাত্রা থামল ৪২৮ রানে
    আগের দুই ইনিংসে ডাবল সেঞ্চুরি ও সেঞ্চুরির পর এবার ফিফটি পেরিয়ে থামলেন দিমুথ করুনারত্নে। শেষ হলো ব্যাট হাতে তার অসাধারণ এক সিরিজের পথচলাও। যে পথে ছুটে নিজেকে তিনি তুলে নিয়েছেন একটি জায়গায় সবার ওপরে।
  • করুনারত্নের ফিফটি, দ্রুত বাড়ছে শ্রীলঙ্কার লিড
    স্পিন সহায়ক উইকেটেও ধার নেই বাংলাদেশের স্পিনে। না পারছেন তারা উইকেট নিতে, না পারছেন রান আটকাতে। তাতে দারুণ গতিময়তায় বেড়ে চলেছে শ্রীলঙ্কার লিড।
  • বাংলাদেশকে চারশর বেশি লক্ষ্য দিতে চায় শ্রীলঙ্কা
    লিড আড়াইশ পেরিয়ে গেছে, উইকেট আছে আরও ৮টি। ম্যাচ এখনই পুরোপুরি শ্রীলঙ্কার নিয়ন্ত্রণে। সেই লাগাম আরও শক্তভাবে ধরতে চায় লঙ্কানরা। তাদের বোলিং কোচ চামিন্দা ভাস বললেন, আরও অন্তত দেড়শ রান যোগ করে ইনিংস ঘোষণার ইচ্ছা তাদের।
  • তামিমের আক্রমণাত্মক ব্যাটিংয়ে কোচের সমর্থন
    একটু ঝুঁকি নিয়ে হলেও শুরুতে চড়াও হচ্ছেন বোলারদের ওপর। প্রতিপক্ষের মনোযোগ সরিয়ে নিচ্ছেন নিজের দিকে। তামিম ইকবালের এমন ব্যাটিংয়ে কোনো সমস্যা দেখছেন না রাসেল ডমিঙ্গো। একই সঙ্গে দলের বাকি ব্যাটসম্যানদেরও অবদান রাখার, জুটি গড়ার তাগিদ দিলেন বাংলাদেশের প্রধান কোচ।
  • ফিল্ডিংয়ের ক্লান্তিতে এমন ব্যাটিং ধস!
    মাত্র ৩৭ রানে শেষ ৭ উইকেট হারানোর পেছনে ক্লান্তিকে অন্যতম কারণ হিসেবে দেখছেন বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। শ্রীলঙ্কার বিপক্ষে এমন ব্যর্থতার কোনো অজুহাত অবশ্য দিতে চান না তিনি। তবে তৃতীয় দিনের ব্যাটিংয়ের যত ব্যাখ্যা দিলেন, তাতে ঘুরে ফিরে এলো লম্বা সময় ফিল্ডিং করার প্রসঙ্গ।
  • ডমিঙ্গোর অনুপ্রেরণা উইন্ডিজের সেই জয়
    টেস্টের যা অবস্থা, বাংলাদেশের জন্য ম্যাচ বাঁচানোই ভীষণ কঠিন। তবে রাসেল ডমিঙ্গো আঁকছেন ভিন্ন ছবি। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে নিজেদের জয়ের সম্ভাবনাও দেখছেন বাংলাদেশ কোচ। এজন্য তিনি অনুপ্রেরণা হিসেবে বেছে নিচ্ছেন মাস তিনেক আগে বাংলাদেশের বিপক্ষেই ওয়েস্ট ইন্ডিজের অবিশ্বাস্য সেই জয়কে।
  • ওয়ানডের প্রাথমিক দলে ইমরুল-তাইজুল-শহিদুল
    দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দলে ডাক পেয়েছেন ইমরুল কায়েস, তাইজুল ইসলাম ও শহিদুল ইসলাম। আইপিএল খেলতে ছুটিতে থাকা সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানও আছেন ২৩ জনের দলে।
  • ৩৭ রানে ৭ উইকেট হারিয়ে গুটিয়ে গেল বাংলাদেশ
    শ্রীলঙ্কার চতুর্থ পছন্দের স্পিনার ছিলেন প্রাভিন জয়াবিক্রমা। স্কোয়াডে সুযোগ পান অন্য তিন স্পিনারের ফিটনেস সমস্যায়। সেই জয়াবিক্রমাই অভিষেক টেস্টে উপহার দিলেন রেকর্ড বোলিং। দারুণ শুরুর পর শেষ দিকে একের পর এক উইকেট দ্রুত হারিয়ে হুড়মুড় করে ভেঙে পড়ল বাংলাদেশের ইনিংস।
  • দ্বিতীয় সেশনে তামিম-মুশফিককে হারাল বাংলাদেশ
    আবারও সেশন শেষ হওয়ার ঠিক আগে উইকেট হারানোর ধাক্কা। মুশফিকুর রহিমের বিদায়ে সম্ভাবনাময় জুটির সমাপ্তি। সেঞ্চুরির কাছে গিয়ে তামিম ইকবালের বিদায়ের ধাক্কা লেগেছে তো আগেই। সব মিলিয়ে ঠিক গুছিয়ে উঠতে পারছে না বাংলাদেশের ইনিংস।
  • বাংলাদেশের ৮ বছরের অপেক্ষা শেষ হলো না এবারও
    তাসকিন আহমেদ চতুর্থ উইকেট নিতেই ইনিংস ঘোষণা করল শ্রীলঙ্কা। তাতে নিশ্চিত হয়ে গেল, বাংলাদেশের দীর্ঘ প্রতীক্ষা শেষ হচ্ছে না এই ইনিংসেও। টেস্টে বাংলাদশের কোনো পেসারের ৫ উইকেট নেই ৮ বছরের বেশি সময় ধরে!
  • তামিমের দারুণ শুরুর পর জোড়া ধাক্কা
    একই প্রতিপক্ষ, একই মাঠ। তামিম ইকবালও ঠিক যেন আগের টেস্টের চেহারায়। আত্মবিশ্বাসী ব্যাটিংয়ে দুর্দান্ত সব শটে বাংলাদেশের অভিজ্ঞ ওপেনার পেরিয়ে গেছেন টানা চতুর্থ আর সিরিজে তৃতীয় ফিফটি। তবে স্পিন সহায়ক হয়ে ওঠা উইকেটে শ্রীলঙ্কাকে দুটি উইকেট এনে দিয়েছেন দুই স্পিনার।
  • তাসকিনের চার উইকেট, শ্রীলঙ্কার ইনিংস ঘোষণা
    রমেশ মেন্ডিসকে ফিরিয়ে চতুর্থ উইকেটের দেখা পেলেন তাসকিন আহমেদ। এই উইকেটের সঙ্গেই প্রথম ইনিংস ঘোষণা করল শ্রীলঙ্কা।
  • বাংলাদেশ লিড নেবে, যদি উইকেট ‘উল্টা-পাল্টা না করে’
    প্রথম দিনের সঙ্গে দ্বিতীয় দিনের উইকেটের আচরণে পার্থক্য দেখা গেল বেশ। তবে তাইজুল ইসলামের মতে, উইকেট এখনও যথেষ্ট ভালো। নাটকীয়ভাবে আচরণ বদলে না গেলে বাংলাদেশ লিড নিতে পারবে বলেও মনে করেন এই বাঁহাতি স্পিনার।
  • চারশ ছাড়িয়ে শ্রীলঙ্কা, লড়ছে বাংলাদেশ
    প্রথম সেশনের দুই উইকেটের সঙ্গে তাসকিন আহমেদ যোগ করলেন আরেকটি। এক প্রান্ত আগলে রাখা ওশাদা ফার্নান্দোকে থামালেন মেহেদী হাসান মিরাজ। প্রথম সেশনের লড়াই দ্বিতীয় সেশনেও বয়ে আনল বাংলাদেশ। তবে শেষ দিকে নিরোশান ডিকভেলার পাল্টা আক্রমণে শ্রীলঙ্কা রান বাড়িয়ে নিল দ্রুত।
  • তাসকিনের হাত ধরে বাংলাদেশের দারুণ সকাল
    ফিল্ডারদের ব্যর্থতায় আগের দিন মেলেনি উইকেট। তবে তাসকিন আহমেদের আত্মবিশ্বাস আর উদ্যমে তা প্রভাব ফেলতে পারেনি। দ্বিতীয় নতুন বলেও করলেন গতিময় বোলিং, আদায় করে নিলেন মুভমেন্ট। সঙ্গে মিলল দুটি গুরুত্বপূর্ণ উইকেট। তার হাত ধরেই ছয়শ রানে চোখ রাখা শ্রীলঙ্কাকে নাড়িয়ে দিয়েছে বাংলাদেশ।
  • প্রথম ঘণ্টায় বাংলাদেশের আঁটসাঁট বোলিং
    দিনের শুরু থেকে প্রায় নিখুঁত লাইন-লেংথে বোলিং করে গেলেন শরিফুল ইসলাম। তাসকিন আহমেদ ও আবু জায়েদ চৌধুরিও নিয়ন্ত্রিত বোলিংয়ে বেঁধে রাখলেন ব্যাটসম্যানদের। তবে দাঁতে দাঁত চেপে কঠিন সেই সময়টা পার করে দিলেন দুই লঙ্কান ব্যাটসম্যান।
  • ৬০০ রানে চোখ শ্রীলঙ্কার
    ডিমেরিট পয়েন্ট পাওয়া আগের টেস্টের উইকেটের চেয়েও এবার প্রথম দিনের উইকেটে ব্যাটসম্যানদের জন্য সুবিধা বেশি। তবে প্রথম ম্যাচের মতো পাঁচ দিনই এই পিচ একই রকম থাকবে বলে মনে করছেন না দিমুথ করুনারত্নে। লঙ্কান অধিনায়কের ধারণা, শেষ দিকে সহায়তা পাবেন স্পিনাররা। তাই প্রথম ইনিংসে রান পাহাড় গড়ে চাপে ফেলতে চান বাংলাদেশকে।
  • সারাদিনে বাংলাদেশের এক উইকেট, শ্রীলঙ্কার দুই সেঞ্চুরি
    “প্রথম ঘণ্টা বোলারদের দাও, বাকি দিনটা নিজের করে নাও”-টেস্ট ক্রিকেটের চিরায়ত সেই কথাটি যেন আরেকবার সত্য প্রমাণ করল শ্রীলঙ্কা। শুরুর অস্বস্তির সময়টুকু দাঁতে দাঁত চেপে পার করলেন দিমুথ করুনারত্নে ও লাহিরু থিরিমান্নে। পরে দুজনই করলেন রাজত্ব। বাংলাদেশ হতাশায় ডুবিয়ে দুজনে গড়লেন রান পাহাড়ের ভিত।