• করোনাভাইরাস শঙ্কায় বাংলাদেশ সফরে নেই হোল্ডার-পোলার্ডরা
    প্রায় নতুন চেহারার দল নিয়ে বাংলাদেশে আসছে ওয়েস্ট ইন্ডিজ। করোনাভাইরাস শঙ্কায় নিয়মিত খেলোয়াড়দের ১০ জনকে পাচ্ছে না তারা। আসছেন না টেস্ট অধিনায়ক জেসন হোল্ডার ও ওয়ানডে অধিনায়ক কাইরন পোলার্ড।
  • উইন্ডিজ সিরিজের জন্য বিসিবির ভাবনায় ২ ভেন্যু
    ওয়েস্ট ইন্ডিজের সম্ভাব্য সফর সামনে রেখে বাংলাদেশে আসছেন দেশটির দুই প্রতিনিধি। তাদের জন্য দুটি ভেন্যু প্রস্তুত রাখার কথা জানিয়েছেন বিসিবি পরিচালক আকরাম খান।
  • প্রতিটি ৫০-৫০ সিদ্ধান্ত আমাদের বিপক্ষে গেছে: ব্র্যাথওয়েট
    ভুলের জন্য আম্পায়ারদের প্রতি প্রতারণার অভিযোগ আনছেন না কার্লোস ব্র্যাথওয়েট। তবে ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি অধিনায়কের দাবি, ওয়ানডে সিরিজ থেকেই প্রতিটি ৫০-৫০ সিদ্ধান্ত গেছে বাংলাদেশের পক্ষে। তার মতে তাই মাঠে প্রতিবাদ করা ও দলের পাশে দাঁড়ানো ছিল জরুরি। 
  • হারের জন্য অনাকাঙ্ক্ষিত বিরতিকে দুষলেন বাংলাদেশ কোচ
    ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের শেষ দিকের দারুণ বোলিংয়ে মোমেন্টামটা নিজেদের দিকে নিয়ে এসেছিল বাংলাদেশ। লিটন দাসের বিস্ফোরক ইনিংসে ব্যাটিংয়েও মোমেন্টাম ছিল স্বাগতিকদের দিকেই। কিন্তু ‘নো’ বল নিয়ে আম্পায়ারের ভুল সিদ্ধান্তে খেলা বন্ধ হয়ে যায় ৮ মিনিটের জন্য। বাংলাদেশ কোচ স্টিভ রোডস মনে করেন, এই অনাকাঙ্ক্ষিত বিরতিতে মোমেন্টাম ছুটে যায় বাংলাদেশের হাত থেকে। তেতে উঠা ওয়েস্ট ইন্ডিজ এরপর থেকে দল হিসেবে দারুণভাবে ঐক্যবদ্ধ হয়ে জিতে যায়।
  • আম্পায়ারের বিস্ময়কর ভুল
    একটি হলেও কথা ছিল। একই ওভারে পরপর দুটি নো বলের সিদ্ধান্ত ভুল! বাংলাদেশের আম্পায়ার তানভীর আহমেদের বড় ভুলে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ তৃতীয় টি-টোয়েন্টিতে খেলা বন্ধ থাকল ৮ মিনিট।
  • ব্যাটিং ব্যর্থতায় সিরিজ হারাল বাংলাদেশ
    এভিন লুইসের টর্নেডো ইনিংসে উড়ন্ত সূচনা পাওয়া ওয়েস্ট ইন্ডিজকে দুইশ রানের নিচে থামিয়ে আশা জাগিয়েছিলেন বোলাররা। লিটন দাসের ব্যাটে বাংলাদেশের শুরুটা ছিল দারুণ। কিন্তু কিমো পলের ক্যারিয়ার সেরা বোলিংয়ে পথ হারানো বাংলাদেশ পেরে ওঠেনি শেষ পর্যন্ত। হেরে গেছে সিরিজ নির্ধারণী তৃতীয় টি-টোয়েন্টিতে।
  • ১১০ শতাংশ দিয়ে লড়বে উইন্ডিজ
    ক্যারিবিয়ানে টেস্ট সিরিজে বাংলাদেশকে উড়িয়ে দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। এরপর তিন সংস্করণ মিলিয়ে বাংলাদেশের কাছে তারা হেরেছে চারটি সিরিজ। কিমো পল জানান, আরেকটি সিরিজে হার এড়াতে মাঠে ১১০ শতাংশ দিয়ে চেষ্টা করবেন তারা।
  • আত্মবিশ্বাস নিয়ে সিরিজ জয়ের লড়াইয়ে বাংলাদেশ
    শঙ্কার যে চোরাস্রোত বইয়ে দিয়েছিল সিলেটের টি-টোয়েন্টি, সেটি থামিয়ে দিয়েছে মিরপুরের ম্যাচ। সিরিজে ফেরা দুর্দান্ত জয়ে বাংলাদেশ দলে বইছে আত্মবিশ্বাসের জোয়ার। দারুণ চনমনে হয়ে তাই সিরিজ নির্ধারণী শেষ টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে নামছে বাংলাদেশ।
  • ‘সাকিবের কাছে এর চেয়ে বেশি চাওয়ার নেই’
    শিশির ভেজা বল গ্রিপ করাই কঠিন। জায়গা মতো পিচ করানোও তাই সহজ নয়। ভেজা বল টার্ন করে না। ব্যাটে আসে ভালোভাবে। সব মিলিয়ে স্পিনারদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলোর একটি রাতের শিশিরে বল করা। সেই চ্যালেঞ্জ জিতে দ্বিতীয় টি-টোয়েন্টিতে যেভাবে বোলিং করেছেন সাকিব আল হাসান, তার কাছে এর বেশি কিছু চাওয়ার নেই স্পিন কোচ সুনীল যোশীর।
  • অসুস্থতা নিয়ে খেলেও সেরা সাকিব
    খুব বেশি দিন হয়নি চোট থেকে সেরে উঠেছেন সাকিব আল হাসান। খেলতে খেলতেই ফিট হয়ে উঠা বিশ্বের সেরা অলরাউন্ডার কদিন আগে আঘাত পেয়েছিলেন পায়ে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টির আগে পড়েন জ্বরে। জ্বর নেই তবে ঠাণ্ডা এখনও আছে, সঙ্গে যোগ হয়েছিল ডায়রিয়া। সব প্রতিকূলতা পেছনে ফেলে মাঠে নেমে ব্যাটে-বলে দলকে সামনে থেকে নেতৃত্ব দিলেন অধিনায়ক।
  • দুর্দান্ত জয়ে সমতায় বাংলাদেশ
    বিস্ফোরক ব্যাটিংয়ে সুর বেঁধে দিলেন লিটন দাস। তাকে সঙ্গ দিলেন সৌম্য সরকার। শেষটায় মাহমুদউল্লাহর সঙ্গে অবিচ্ছিন্ন এক জুটিতে বাংলাদেশকে রেকর্ড গড়া সংগ্রহ এনে দিলেন সাকিব আল হাসান। বোলিংয়েও সামনে থেকে পথ দেখালেন দলকে। অধিনায়কের ক্যারিয়ার সেরা বোলিংয়ে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজে সমতা ফেরাল বাংলাদেশ।
  • শর্ট বলে ভয় নেই, সাহস আছে: সৌম্য
    প্রথম টি-টোয়েন্টির আগের দিন পায়ের চোট। অনুশীলনের মাঝপথেই ফেরা ড্রেসিং রুমে। দ্বিতীয় ম্যাচের আগের দিন জ্বর। অনুশীলন শুরুর আগেই মাঠ থেকে ফেরার পথে। ম্যাচের আগে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের ভাবনা জানা গেল না এবারও। তবে দলের প্রতিনিধি হয়ে এসে সৌম্য সরকার জানিয়ে গেলেন দলের মনোভাব, শর্ট বল নিয়ে কোনো অস্বস্তির হাওয়া নেই ড্রেসিং রুমে।
  • সতীর্থদের বুদ্ধি খাটানোর তাগিদ সৌম্যর
    বাঁচা-মরার ম্যাচে তিন বিভাগেই উন্নতিতে মনোযোগ দিচ্ছে বাংলাদেশ। সৌম্য সরকার সতীর্থদের দিয়েছেন পরিস্থিতি অনুযায়ী বুদ্ধি খাটিয়ে খেলার তাগিদ। বাঁহাতি এই ব্যাটসম্যান মনে করেন, আগের ম্যাচের ভুলগুলো না করলে জেতা সম্ভব হবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে।  
  • হারা ম্যাচে সাকিবের শাস্তি
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ জানিয়ে শাস্তি পেয়েছেন সাকিব আল হাসান। ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে বাংলাদেশ অধিনায়ককে। বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার একই সঙ্গে পেয়েছেন একটি ডিমেরিট পয়েন্ট।
  • যে মন্ত্রে সফল ক্যারিবিয়ানরা
    ইয়র্কার হোক বা শর্ট বল, বলের গতিতে হোক বা শরীরী ভাষায়, লক্ষ্য ছিল আগ্রাসনে বাংলাদেশকে ভড়কে দেওয়া। আগ্রাসনেই গুঁড়িয়ে দেওয়া। সেই চেষ্টা সফল হয়েছে বলেই ধরা দিয়েছে সাফল্য, বললেন ওয়েস্ট ইন্ডিজের জয়ের নায়ক শেলডন কটরেল।
  • ‘এই পারফরম্যান্সে টসের দায় নেই’
    ভোরে কিছুক্ষণ বৃষ্টি হয়েছিল সিলেটে। রাত থেকেই স্টেডিয়ামের আকাশ ছিল মেঘে ঢাকা। ছিল ম্যাচের সময় বৃষ্টির শঙ্কা। বাংলাদেশ টস জিতে নিল ব্যাটিং। তবে ব্যাটসম্যানরা পারল না লড়াইয়ের পুঁজি এনে দিতে। ব্যাটিং পরামর্শক নিল ম্যাকেঞ্জি মনে করেন, ব্যাটসম্যানের এই ব্যর্থতার জন্য ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেওয়া দায়ী নয়।
  • আগুনের জবাব আগুনে দিতে গিয়েই পুড়েছে বাংলাদেশ
    শর্ট বল একসময় বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্য ছিল আতঙ্কের প্রতিশব্দ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বনাশ হয়েছে ক্যারিবিয়ানদের শর্ট বলেই। তবে সেখানে অতীতের ধারা দেখছেন না নিল ম্যাকেঞ্জি। শর্ট বলের ভয় নয়, বরং বাংলাদেশের ব্যাটিং কোচ দেখছেন অতি আত্মবিশ্বাস। আগুনে বোলিংয়ের জবাবে আগুনে ব্যাটিং করতে গিয়েই ভুগেছে বাংলাদেশ।
  • ‘অতি আগ্রাসন কাল হয়েছে বাংলাদেশের’
    ওয়েস্ট ইন্ডিজের পেসারদের গতি ব্যবহার করতে পারেনি বাংলাদেশের ব্যাটসম্যানরা। পরিস্থিতি না বুঝে চড়াও হতে গিয়ে বিলিয়ে এসেছে উইকেট। ব্যাটিং পরামর্শক নিল ম্যাকেঞ্জি মনে করেন, অতি আগ্রাসী ব্যাটিং প্রথম টি-টোয়েন্টিতে স্বাগতিকদের জন্য কাল হয়েছে। 
  • ব্যর্থতার কারণ অন্যদের জিজ্ঞেস করতে বললেন সাকিব
    অধিনায়ক ব্যাটিংয়ে সফল, অন্যরা কেন পারলেন না? সেই উত্তর দিতে চান না সাকিব আল হাসান নিজে। বাংলাদেশ অধিনায়ক ব্যর্থতার কারণ জিজ্ঞেস করতে বললেন অন্য ব্যাটসম্যানদের কাছে।
  • উইন্ডিজের কাছে উড়ে গেল বাংলাদেশ
    ক্যারিবিয়ান ঝড়ে স্রেফ উড়ে গেল বাংলাদেশ। ব্যাটিং-বোলিং কোনো বিভাগেই সাকিব আল হাসানের দল পাত্তা পেল না টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়নদের কাছে। দিশাহীন ব্যাটিংয়ের পর এলোমেলো বোলিংয়ে প্রথম ম্যাচে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। 
  • কটরেল-হোপ উড়িয়ে দিলেন বাংলাদেশকে
    দারুণ বোলিংয়ে বাংলাদেশকে অল্পতে বেঁধে রাখলেন শেলডন কটরেল। ব্যাটিং ঝড়ে বাংলাদেশের বোলিং গুঁড়িয়ে দিলেন শেই হোপ। উড়ন্ত জয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করল ওয়েস্ট ইন্ডিজ।
  • কোচের চাওয়া পাওয়ার হিটিং ও ফিল্ডিংয়ে উন্নতি
    উন্নতির ছাপ স্পষ্ট। পায়ের নিচে জমি শক্ত হতেও শুরু করেছে। তবে টি-টোয়েন্টিতে সমীহ জাগানিয়া শক্তি হয়ে উঠতে পারেনি বাংলাদেশ। সেই লক্ষ্য পূরণের পথ পাড়ি দিতে স্টিভ রোডেসের চাওয়া, পাওয়ার হিটিং ও ফিল্ডিংয়ে দ্রুত উন্নতি করা।
  • দলে ফেরা লুইসকে নিয়ে উচ্ছ্বসিত ব্র্যাথওয়েট
    ক্যারিবিয়ানে এভিন লুইসকে অকার্যকর করে রেখে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জিতে নিয়েছিল বাংলাদেশ। বিস্ফোরক এই ওপেনার ছিলেন না সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে। টি-টোয়েন্টি সিরিজে তার উপস্থিতি আশা দেখাচ্ছে কার্লোস ব্র্যাথওয়েটকে। টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক আশাবাদী, এবার ম্যাচ ও সিরিজ জিততে সাহায্য করার মতো পারফরম্যান্স উপহার দেবেন লুইস।
  • অপেক্ষায় হতাশ আরিফুলের পাশে কোচ
    একের পর এক ম্যাচ চলে যাচ্ছে, বেঞ্চে বসেই কাটছে আরিফুল হকের দিন। আবার মাঠে নামার অপেক্ষায় থাকা এই অলরাউন্ডারকে নিজেকে প্রমাণের সুযোগ দেওয়া হবে জানিয়েছেন বাংলাদেশের প্রধান কোচ স্টিভ রোডস।
  • বিশ্বকাপ সেমি-ফাইনালে চোখ রেখে রোডসের পরিকল্পনা
    ওয়ানডে ক্রিকেটে সব অলিগলি বাংলাদেশের চেনা। এই সংস্করণে দারুণ একটি দল আছে স্টিভ রোডসের হাতে। আগামী ছয় মাস কিভাবে কাজে লাগিয়ে এই দলকে নক আউট পর্বে যাওয়ার জন্য প্রস্তুত করা যায় তার কর্মপরিকল্পনা ঠিক করছেন বাংলাদেশের প্রধান কোচ।
  • ‘বেঁচে থাকলে শেই হোপ খেলবেই’
    ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে চোট পেয়েছিলেন শেই হোপ। তবে টি-টোয়েন্টি সিরিজে তাকে পাওয়া নিয়ে কোনো সংশয় নেই ক্যারিবিয়ানদের। টি-টোয়েন্টি অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েট মজা করে বললেন, বেঁচে থাকলে হোপ সোমবার মাঠে নামবেই।
  • প্রথমবারের মতো তিন সিরিজ জিততে উন্মুখ বাংলাদেশ
    কখনও টেস্ট ও ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ, হেরে গেছে টি-টোয়েন্টিতে। কখনও ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে জিতেছে তো হেরে গেছে টেস্টে। এবার সুযোগ এসেছে কোনো দেশকে তিন সংস্করণেই সিরিজ হারানোর অনির্বচনীয় স্বাদ পাওয়ার। প্রধান কোচ স্টিভ রোডস জানান, এই কীর্তি গড়তে মাঠে নিজেদের উজাড় করে দেবে তার শিষ্যরা। 
  • ক্যারিয়ারে প্রথমবার শীর্ষ পাঁচে মুস্তাফিজ
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের পারফরম্যান্সে আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে প্রথমবার শীর্ষ পাঁচে উঠে এসেছেন মুস্তাফিজুর রহমান। এই সিরিজের পারফরম্যান্সেই মেহেদী হাসান মিরাজ উঠেছেন ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে।
  • সাকিবকে নিয়ে শঙ্কা ও কোচের স্বস্তি
    টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগের দিন অনুশীলনে পায়ে চোট পেয়েছেন সাকিব আল হাসান। পরে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে আসেননি বাংলাদেশ অধিনায়ক। তবে তার বদলে সংবাদ সম্মেলনে এসে কোচ স্টিভ রোডস জানালেন, শঙ্কার কিছু নেই সাকিবকে নিয়ে।
  • ‘টি-টোয়েন্টিতে জেতা খুব কঠিন হবে’
    টি-টোয়েন্টি ক্রিকেটের অলিগলি সব চেনা ওয়েস্ট ইন্ডিজের। একমাত্র দল হিসেবে এই সংস্করণে তারা জিতেছে দুটি বিশ্বকাপ। টি-টোয়েন্টির বর্তমান চ্যাম্পিয়নদের হারানোর কাজটা ভীষণ কঠিন হবে বলে শিষ্যদের সতর্ক করে দিয়েছেন বাংলাদেশের প্রধান কোচ স্টিভ রোডস।
  • অন সাইডে ৬ ফিল্ডার নিয়ে শোরগোল
    রভম্যান পাওয়েল যখন আউট হলেন, অন সাইডে তখন বাংলাদেশ রেখেছে ৬ ফিল্ডার। আইন অনুযায়ী হওয়ার কথা নো বল। কিন্তু সেটি খেয়াল করেননি আম্পায়াররা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সিরিজ জয়ের ম্যাচে উত্তাপ ছড়াল আম্পায়ারদের এই ভুল।
  • টানা ভালো বোলিংয়ের পুরস্কার পেলাম: মিরাজ
    ওয়ানডেতে প্রথমবারের মতো ম্যাচ সেরার পুরস্কার পেয়ে উচ্ছ্বাসে ভাসছেন মেহেদী হাসান মিরাজ। তরুণ এই অফ স্পিনার মনে করছেন, টানা ভালো বোলিং করে যাওয়ার পুরস্কার পেয়েছেন তিনি।
  • বিশ্বকাপের দল গুছিয়ে এনেছে বাংলাদেশ
    ধীরে ধীরে আকার পাচ্ছে পরিকল্পনা। বিভিন্ন পরীক্ষার ফল হাতে। তাই বিশ্বকাপের দল গোছানোর পথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানিয়েছেন, সবশেষ দুটি সিরিজের স্কোয়াড থেকে খুব বেশি পরিবর্তন আনবেন না তারা।
  • নতুন চ্যালেঞ্জের জন্য প্রস্তুত হতে চান মাশরাফি
    বাংলাদেশের জার্সিতে কি মিরপুরে শেষ ম্যাচ খেলে ফেলেছেন মাশরাফি? সিলেটের অভিষেক ওয়ানডে কি দেশের মাটিতে মাশরাফির শেষ? বিশ্বকাপের পর নিশ্চয়ই আর খেলবেন না! ওয়েস্ট ইন্ডিজ সিরিজ শুরুর আগে থেকে শুরু হয়েছে নানা জল্পনা। সময়ের সঙ্গে কেবল তীব্রই হয়েছে সেই স্রোত। সিরিজ শেষে যেন আরও বেগবান। সেই স্রোতে বাঁধ দিলেন মাশরাফি বিন মুর্তজা। জানালেন, শেষ নিয়ে ভাবছেন না, বরং প্রস্তুত হতে চান সামনের সব চ্যালেঞ্জের জন্য।
  • বাংলাদেশের অগ্রগতি পরিষ্কার: মাশরাফি
    ২০১৫ বিশ্বকাপের পর থেকে বাংলাদেশ সঠিক পথে এগোচ্ছে বলে মনে করেন মাশরাফি বিন মুর্তজা। ১২টি দ্বি-পাক্ষিক ওয়ানডে সিরিজের আটটিতেই জয় অধিনায়কের কাছে এগিয়ে চলার সবচেয়ে বড় প্রমাণ।
  • উইন্ডিজকে উড়িয়ে সিরিজ বাংলাদেশের
    দারুণ এক সেঞ্চুরিতে দলকে লড়াইয়ের পুঁজি এনে দেওয়ার চেষ্টা করলেন শেই হোপ। তবে মেহেদী হাসান, মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসানের দারুণ বোলিংয়ে বাংলাদেশ পেল ছোট লক্ষ্য। রান তাড়ায় শতরানের জুটিতে পথ দেখালেন তামিম ইকবাল ও সৌম্য সরকার। তৃতীয় ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়ে সিরিজ জিতে নিল বাংলাদেশ।
  • বাংলাদেশের বিপক্ষে উইন্ডিজ টি-টোয়েন্টি দলে নেই রাসেল-পোলার্ড
    বাংলাদেশের বিপক্ষে প্রথম ঘোষিত টি-টোয়েন্টি দলে অনেক পরিবর্তন এনেছে ওয়েস্ট ইন্ডিজ। বাদ পড়েছেন চার জন, দলে এসেছেন পাঁচ জন।
  • উইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে মিঠুন, সাইফ
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য বাংলাদেশ দলে ফিরেছেন মিডল অর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন ও পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিন।
  • উইন্ডিজকে গুঁড়িয়ে বাংলাদেশের সিরিজ জয়
    বোলাররা বেঁধে দিয়েছিলেন সুর। সেই তাল মিলিয়েই ব্যাটসম্যানরা গাইলেন জয়গান। দাপুটে বোলিং ও ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে বাংলাদেশ জিতে নিল সিরিজ।
  • সিরিজ জয়ের খরা কাটাতে মরিয়া উইন্ডিজ
    চার বছর ধরে কোনো ওয়ানডে সিরিজ জিততে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ২০১৪ সালে দেশের মাটিতে বাংলাদেশকে সবশেষ সিরিজে হারিয়েছিল তারা। উইন্ডিজ অধিনায়ক রভম্যান পাওয়েল জানান, এবার প্রতিপক্ষের মাটিতে জিতে কাটাতে চান জয় খরা।
  • মাশরাফির রেকর্ডের রোমাঞ্চ ছুঁয়ে যাচ্ছে মুশফিককে
    লম্বা ব্যাটিং সেশন শেষ করে কিটব্যাগ গুছিয়ে ড্রেসিং রুমে ফিরছিলেন মুশফিকুর রহিম। মাশরাফি বিন মুর্তজার রেকর্ডের কথা শুনে থমকে দাঁড়ালেন। বিস্তারিত জেনে স্বতস্ফূর্ত হাসিতে বললেন, “দারুণ অর্জন এটি। রেকর্ডটি মাশরাফি ভাইয়ের প্রাপ্য।”
  • পাওয়েলের তোপ, মাশরাফির জবাব
    “এটি খুবই সত্যি, বাংলাদেশের ব্যাটসম্যানরা ফাস্ট বোলিং খেলা পছন্দ করে না”, সংবাদ সম্মেলনে আত্মবিশ্বাসী কণ্ঠে বলে গেলেন রভম্যান পাওয়েল। মনস্তাত্ত্বিক লড়াইয়ে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়কের সেই বাউন্সারে পরে যেন হুক করে বল মাঠের বাইরে ফেললেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়ক মনে করিয়ে দিলেন, ওদের সবচেয়ে গতিময় পেসার প্রথম দুই ওয়ানডেতে ছিলেন অনেক খরুচে।
  • ডেথ ওভারের ব্যাটিং-বোলিং নিয়ে ভাবনায় মাশরাফি
    ওয়ানডেতে এখনও বাংলাদেশের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ শেষ ১০ ওভারের ব্যাটিং-বোলিং। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা মনে করেন, ডেথ ওভারের ক্রিকেট নিয়ে আরও চিন্তা-ভাবনার সুযোগ আছে তাদের।
  • তিনে ফিরছেন সৌম্য, ইমরুলের বদলে মিঠুন
    ছয়-সাতে খেলানোর ‘পরীক্ষা’ আপাতত শেষ। সৌম্য সরকার আবার ফিরছেন টপ অর্ডারে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে বাঁহাতি ব্যাটসম্যান খেলবেন টপ অর্ডারে। প্রথম দুই ম্যাচে তিনে নেমে ব্যর্থ ইমরুল কায়েস জায়গা হারাচ্ছেন একাদশে। মিডল অর্ডারে ফিরছেন মোহাম্মদ মিঠুন। 
  • সতীর্থদের ইতিবাচক থাকার তাগিদ মাশরাফির
    সিরিজ নির্ধারণী ম্যাচে এমন এক মাঠে খেলবে বাংলাদেশ যেখানে এখন পর্যন্ত কোনো জয় নেই স্বাগতিকদের। তাতে কোনো দুর্ভাবনা নেই মাশরাফি বিন মুর্তজার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে সতীর্থদের কাছ থেকে ইতিবাচক ক্রিকেট চেয়েছেন বাংলাদেশ অধিনায়ক।
  • ব্যাটিং অর্ডার ঠিক করায় জোর মাশরাফির
    কোন পজিশনে কেমন খেলোয়াড় দরকার জানা আছে মাশরাফি বিন মুর্তজার। কোন ভূমিকায় কে কেমন তাও জানা হয়ে গেছে। মাশরাফি তাই জানালেন সময় এসেছে বিশ্বকাপের জন্য ব্যাটিং অর্ডার ঠিক করে ফেলার।
  • সিরিজ জিততে তিন বিভাগেই উন্নতি চান মাশরাফি
    সিরিজ জয়ের লক্ষ্য পূরণ করতে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিংয়ে উন্নতির তাগিদ দিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়ক মনে করেন, দ্বিতীয় ওয়ানডের ভুলগুলো সংশোধন করতে পারলে সিলেটে জেতা সম্ভব হবে।
  • এখনই উড়ছেন না হোপ
    রান তাড়ার শুরুতে নেমে দলকে জিতিয়ে ফেরা। এমন এক অসাধারণ সেঞ্চুরি, অনেকের ক্যারিয়ারে যেমন ইনিংস আসে হয়তো একবারও। ম্যাচ জেতানো অসাধারণ সেই ইনিংসের পরও হাওয়ায় ভাসছেন না শেই হোপ। সিরিজ জিতেই ক্যারিবিয়ান ব্যাটসম্যান তুলতে চান তৃপ্তির ঢেকুর।
  • হোপের প্রশংসায় বাংলাদেশ অধিনায়ক
    প্রাই একাই বাংলাদেশকে হারিয়ে দেওয়া শেই হোপকে প্রশংসায় ভাসিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। শুরু থেকে শেষ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের তরুণ ওপেনার যেভাবে নিজের ওপর আস্থা রেখে খেলেছেন তাতে মুগ্ধ স্বাগতিক অধিনায়ক। 
  • ‘বল দেখতে সমস্যা হচ্ছিল অপুর’
    একই জায়গায় দুটি ক্যাচ হাতছাড়া। দুবারই ফিল্ডার বদলি হিসেবে ফিল্ডিং করতে নামা নাজমুল ইসলাম অপু। দুই দফায় বেঁচে গিয়ে কিমো পল ম্যাচ জেতানো জুটিতে সঙ্গ দিয়েছেন শেই হোপকে। ম্যাচ শেষে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানালেন, বল দেখতে সমস্যা হচ্ছিল বলেই ক্যাচ নিতে পারেননি অপু।
  • রান-বোলিং-ফিল্ডিংয়ে ঘাটতি মিলিয়েই পরাজয়
    রান হওয়ার কথা অন্তত আরও ১৫-২০ বেশি। ক্যাচ হাতছাড়া হওয়ায় ভুগেছে দল। বোলিংও হয়েছে একটু আলগা। প্রতিপক্ষের একজন খেলেছে অসাধারণ ইনিংসে। বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার মতে, এই সবকিছু মিলিয়েই হেরেছে বাংলাদেশ।
  • ‘খরুচে’ রুবেলের পাশে মাশরাফি
    ভালো বোলিং করতে করতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচেই হঠাৎ খেই হারাতে দেখা গেছে রুবেল হোসেনকে। তবে এ নিয়ে ভাবনার কিছু দেখেন না মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়ক জানান, সামর্থ্য নিয়ে দ্বিধা করার মতো বাজে বোলিং রুবেল করেননি।
  • হোপের কাছে হেরে গেল বাংলাদেশ
    লড়াইটা ছিল যেন শেই হোপের সঙ্গে বাংলাদেশের। দুর্দান্ত ব্যাটিংয়ে সেই যুদ্ধে জিতলেন ওয়েস্ট ইন্ডিজের ওপেনার। তার ক্যারিয়ার সেরা ইনিংসে দ্বিতীয় ওয়ানডেতে দারুণ এক জয় তুলে নিয়েছে সফরকারীরা। 
  • শতরানের জুটিতে সবাইকে ছাড়িয়ে তামিম-মুশফিক
    লিটন দাসের চোট আর ইমরুল কায়েসের শূন্য রানে বিদায়ে শুরুতেই চাপে পড়া বাংলাদেশকে শতরানের জুটিতে পথ দেখালেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। দারুণ এই জুটিতে একটি জায়গায় সবার উপরে উঠে গেলেন তারা। ওয়ানডেতে দেশের হয়ে সবচেয়ে বেশি তিন অঙ্ক ছোঁয়া জুটি গড়ার কীর্তি এখন এই দুই জনের।
  • চিড় নেই লিটনের গোড়ালিতে
    চোট পেয়ে দ্বিতীয় ওভারে মাঠ ছাড়া লিটন দাস সুখবর পেয়েছেন এক্সরেতে। কোনো চিড় ধরা পড়েনি এই ওপেনারের ডান গোড়ালিতে।
  • হোপের অসাধারণ সেঞ্চুরিতে বাংলাদেশের হার
    জয়ের লক্ষ্যে চোখ রেখে শুরু, প্রায় একাই দলকে সেই লক্ষ্যে নিয়ে শেষ। অসাধারণ এক ইনিংস খেলে শেই হোপ বলতে গেলে একাই হারিয়ে দিলেন বাংলাদেশকে। ৪ উইকেটের জয়ে সিরিজে সমতা ফেরাল ওয়েস্ট ইন্ডিজ।
  • ‘সাকিব-তাইজুল-মিরাজদের চ্যালেঞ্জ শুরু হয়নি’
    দেশের মাটিতে স্পিন সহায়ক উইকেটে বাংলাদেশের স্পিনারদের জন্য সত্যিকারের কোনো চ্যালেঞ্জ নেই বলে মনে করেন সুনীল যোশি। বাংলাদেশের স্পিন বোলিং কোচ মনে করেন, স্পিনারদের জন্য চ্যালেঞ্জ কেবল দেশের বাইরে।
  • সাকিব বিশ্বের সেরা ওয়ানডে ক্রিকেটার: যোশি
    তারকা অলরাউন্ডার সাকিব আল হাসানকে বিশ্বের সেরা ওয়ানডে ক্রিকেটার মনে করেন সুনীল যোশি। বাংলাদেশের স্পিন বোলিং কোচ জানান, সাকিব মাঠে থাকলে অনেক দিক থেকে সুবিধা পায় দল।
  • ব্রাভোর উইকেট তামিমকে দিলেন মাশরাফি!
    স্কোরকার্ড বলছে, মাশরাফি বিন মুর্তজার বলে ড্যারেন ব্রাভোর ক্যাচটি নিয়েছেন তামিম ইকবাল। তবে ক্যাচটি এতটাই দুর্দান্ত ছিল যে স্বয়ং বোলার মাশরাফি বলছেন, উইকেটটির কৃতিত্ব প্রাপ্য আসলে তামিমের।
  • হাবিবুলকে ছোঁয়ার অপেক্ষায় রোমাঞ্চিত মাশরাফি
    ২০০ ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করেছেন প্রথম ওয়ানডেতে। মাশরাফি বিন মুর্তজার অপেক্ষায় এবার আরেকটি দারুণ অর্জন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে টস করলেই বাংলাদেশকে সবচেয়ে বেশি ওয়ানডেতে নেতৃত্ব দেওয়ার রেকর্ডে ছুঁয়ে ফেলবেন হাবিবুল বাশারকে।
  • উইন্ডিজের আক্ষেপ লিটনকে ঘিরে
    বাংলাদেশের রান তাড়ার শুরুর দিকে ক্যাচ দিয়েছিলেন লিটন দাস। আউট হয়ে ফিরছিলেন ড্রেসিং রুমে। কিন্তু টিভি রিপ্লেতে দেখা যায় কেমার রোচের ডেলিভারিটি ছিল নো বল। বেঁচে গিয়ে লিটন পরে অনেকটা পথ এগিয়ে নেন দলকে। ম্যাচ শেষে ওই নো বলের জন্য আক্ষেপ করলেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার রোস্টন চেইস।
  • সিলেটে গিয়ে সিলেটের ভাবনা: মাশরাফি
    সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে এখন পর্যন্ত খেলা দুই ম্যাচেই হেরেছে বাংলাদেশ। অবশ্যই সেই মাঠে নিজেদের প্রথম জয়ের জন্য উন্মুখ স্বাগতিকরা। তাই বলে সেই ম্যাচ নিয়ে এখনই ভাবার কোনো কারণ দেখেন না মাশরাফি বিন মুর্তজা।
  • ‘মিরাজ-সাকিব অসাধারণ বল করেছে’
    প্রতিপক্ষের ৯ উইকেটেই ৭টিই নিয়েছেন পেসাররা। ৩ উইকেট নিয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। কিন্তু প্রথম ওয়ানডে জয়ের পর অধিনায়ক আলাদা করে বললেন দুই স্পিনারের কথা। মাশরাফির মতে, নতুন বলে মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসানের বোলিংই বেঁধে দিয়েছে জয়ের সুর।
  • ‘চার ওপেনার’ খেলানোর ব্যাখ্যা মাশরাফির
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে একই সঙ্গে ওপেনিংয়ের চার ব্যাটসম্যান তামিম ইকবাল, লিটন দাস, ইমরুল কায়েস ও সৌম্য সরকারকে খেলানোর ব্যাখ্যা দিলেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়ক জানালেন ছন্দে থাকা মোহাম্মদ মিঠুনকে একাদশের বাইরে কারণ।
  • জবাব দেওয়ার কিছু দেখছেন না মাশরাফি
    মাঠের ক্রিকেটে মনোযোগ কতটা থাকবে? কতটা প্রভাব পড়বে বোলিং ও নেতৃত্বে? আগামী সংসদ নির্বাচনের প্রার্থী মাশরাফি বিন মুর্তজাকে নিয়ে সিরিজ শুরুর আগে ছিল প্রশ্ন আর সমালোচনার ঝড়। সেই সিরিজের প্রথম ম্যাচেই হয়েছেন ম্যান অব দা ম্যাচ, দলের জয়ে নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে। তবে এই পারফরম্যান্সকে সেই প্রশ্ন বা সমালোচনার জবাব মনে করছেন না বাংলাদেশ অধিনায়ক।
  • ২০০তম ওয়ানডেতে দুর্দান্ত মাশরাফি
    প্রথম বল হাফ ভলি। ড্যারেন ব্রাভো চার মারলেন গুলির বেগে। শেষ বল স্লোয়ার, রোস্টন চেইস ওড়ালেন বিশাল ছক্কায়। শুরু আর শেষ ডেলিভারি দুটিতেই কেবল বিবর্ণ। মাঝের সময়টা জুড়ে মাশরাফি বিন মুর্তজার বলে হাঁসফাঁস করল ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা। ক্যারিয়ারের ২০০তম ওয়ানডে দারুণ বোলিংয়ে রাঙালেন বাংলাদেশ অধিনায়ক।
  • সহজ জয়ে সিরিজে এগিয়ে বাংলাদেশ
    প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে ৫ উইকেটে হারিয়েছে মাশরাফি বিন মুর্তজার দল।
  • তিন পেসারেই মাশরাফির আস্থা
    টেস্ট ম্যাচের সঙ্গে ওয়ানডে ক্রিকেট মেলানোর কোনো সুযোগ দেখেন না মাশরাফি বিন মুর্তজা। দুই সংস্করণের বোলিং লাইনআপ একই ধরনের করারও কোনো যৌক্তিকতা দেখেন না বাংলাদেশ অধিনায়ক। ওয়ানডে সিরিজে প্রতি ম্যাচে অন্তত তিন পেসার খেলাতে চান তিনি।
  • ওয়েস্ট ইন্ডিজের অনুপ্রেরণা বাংলাদেশ
    ওয়ানডে সিরিজ শুরুর আগে ওয়েস্ট ইন্ডিজের অনুপ্রেরণা প্রতিপক্ষ। বাংলাদেশের দেখানো পথ ধরেই হাঁটতে চান সফরকারী দলের ভারপ্রাপ্ত অধিনায়ক রভম্যান পাওয়েল।
  • বছরটা ভালোভাবে শেষ করতে মাশরাফির চাওয়া
    আক্ষেপ শুধু দুটি ফাইনালে হার। এছাড়া চলতি বছরটা ওয়ানডেতে ভালো কাটছে বাংলাদেশের। সেটাকে খুব ভালোভাবে শেষ করতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে জয় চান মাশরাফি বিন মুর্তজা।
  • ‘তামিম-সাকিবের ফেরা দলের জন্য স্বস্তির’
    তামিম ইকবাল ছিটকে গেলেন প্রথম ম্যাচের পরই। সাকিব আল হাসান খেলছিলেন চোট সামলে। ফাইনালে ওঠার লড়াইয়ের আগে ছিটকে গেলেন তিনিও। এশিয়া কাপে কী কঠিন চ্যালেঞ্জই না সামলাতে হয়েছিল বাংলাদেশ দলকে! ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের শুরু থেকেই দলের সেরা দুই পারফরমারকে ফিরে পেয়ে স্বস্তির শ্বাস ফেলছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।
  • চার ওপেনার নিয়ে ‘হতে পারে অনেক কিছুই’
    উদ্বোধনী জুটিতে তামিম ইকবালের সঙ্গী কে? লড়াইয়ে থাকা অন্য দুই জনের অপেক্ষায় কি? প্রথম ওয়ানডে যত এগিয়ে আসছে, বাড়ছে জল্পনাও। সমস্যা মধুর হলেও সমাধানের অঙ্ক জটিল। আদর্শ সমাধানের খোঁজে গলদঘর্ম হতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে। লড়াইয়ে থাকা ওপেনারদের কাউকে ব্যাট করতে হতে পারে নিচে। হতে পারে আরও অনেক কিছুই!
  • শিশির নিয়ে চিন্তায় মাশরাফি
    মিরপুরের উইকেট বরাবরই অননুমেয়। এর মাত্রা আরও বাড়িয়ে দিয়েছে শিশির। কোনো দিন কম, কোনো দিন বেশি পড়ে বলে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে টস। তাই প্রথম ওয়ানডের আগে শিশির নিয়ে ভাবনায় বাংলাদেশ অধিনায়ক।  
  • গতির ঝড় তোলা টমাসকে নিয়ে সতর্ক বাংলাদেশ
    বিকেএসপির মরা উইকেটেও গতির ঝড় তুলেছিলেন ওশান টমাস। ওয়েস্ট ইন্ডিজের এই পেসারের ব্যাপারে সতীর্থদের সতর্ক করে দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।
  • ২০০ ওয়ানডের রোমাঞ্চ স্পর্শ করছে না মাশরাফিকে
    ২০০১ সালের ২৩ নভেম্বর চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে শুরু হয়েছিল যে ক্যারিয়ার, সেটি নতুন উচ্চতা স্পর্শ করবে রোববার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। যেখানে পা পড়েনি বাংলাদেশ ক্রিকেটের আর কারও। দেশের প্রথম ক্রিকেটার হিসেবে ২০০ ওয়ানডে খেলার স্বাদ পাবেন মাশরাফি বিন মুর্তজা। তবে নিজের মাইলফলক নিয়ে আলাদা রোমাঞ্চ নেই অধিনায়কের। তার কাছে বেশি গুরুত্বপূর্ণ ম্যাচ জয়।
  • তেতে থাকা উইন্ডিজকে নিয়ে সতর্ক বাংলাদেশ কোচ
    ক্যারিবিয়ানে টেস্ট সিরিজে হারার পর দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে বাংলাদেশ জিতে নিয়েছিল ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ। স্টিভ রোডস মনে করেন, একইভাবে ঘুরে দাঁড়াতে চাইবে টেস্ট সিরিজ হারা ওয়েস্ট ইন্ডিজ। তেতে থাকা সফরকারীদের নিয়ে সতর্ক বাংলাদেশের প্রধান কোচ।
  • ওপেনিংয়ে প্রতিযোগিতা নিয়ে খুশি বাংলাদেশ কোচ
    এশিয়া কাপে বাংলাদেশ ভেবে পাচ্ছিল না ওপেন করবে কারা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডের আগে আবার সামনে এসেছে সেই প্রশ্ন। সেবার আস্থা রাখা যাচ্ছিল না কারোর ওপর। এবার পরিস্থিতি সম্পূর্ণ উল্টো। দুটি পজিশনের জন্য দাবিদার চার জন। ওপেনিংয়ে এই তুমুল প্রতিযোগিতায় খুশি দলের প্রধান কোচ স্টিভ রোডস। 
  • ইমরুল-সৌম্যর চ্যালেঞ্জই লিটনের প্রেরণা
    কেমার রোচ, কিমো পল? ওয়েস্ট ইন্ডিজের নতুন বলের বোলারই শুধু নয়, আপাতত লিটন দাসের ভাবনায় আছেন দুই সতীর্থও! ক্যারিবিয়ানদের মুখোমুখি হওয়ার আগে তো একাদশে জায়গা পাওয়ার লড়াইয়ে জিততে হবে ইমরুল কায়েস ও সৌম্য সরকারের সঙ্গে। তবে চ্যালেঞ্জে ভড়কে যাচ্ছেন না লিটন, বরং ত্রিমুখী এই লড়াইকেই করে নিচ্ছেন নিজের অনুপ্রেরণা।
  • তামিমের পরামর্শ শুনে সৌম্যর এই সেঞ্চুরি
    ভালো শুরুটা হাতছাড়া হতে বসেছিল সৌম্য সরকারের। রোস্টন চেইসকে উড়ানোর চেষ্টায় তুলে দিয়েছিলেন আকাশে। আশেপাশে কোনো ফিল্ডার না থাকায় বেঁচে যান বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যান। নন স্ট্রাইকার তামিম ইকবাল এগিয়ে গিয়ে কিছু একটা বলেন তরুণ সতীর্থকে। ম্যাচ শেষে সৌম্য জানান, সেই পরামর্শের জন্যই শেষ পর্যন্ত তুলে নিতে পেরেছিলেন সেঞ্চুরি।
  • টপ অর্ডার নিয়ে মধুর সমস্যায় বাংলাদেশ
    তামিম ইকবাল ও সাকিব আল হাসানের অনুপস্থিতিতে নিজেদের মেলে ধরেছিলেন ইমরুল কায়েস, লিটন দাস ও সৌম্য সরকার। চোট কাটিয়ে ফিরেছেন দলের সেরা দুই খেলোয়াড়। অন্য দিকে একাদশে টিকে থাকার জোরালো দাবি আছে ইমরুল-লিটন-সৌম্যর। তাই টপ অর্ডারের ব্যাটিং সাজানো নিয়ে মধুর সমস্যায় বাংলাদেশ।
  • ঝড়ো সেঞ্চুরিতে দাবি জানিয়ে রাখলেন সৌম্য
    সবশেষ ওয়ানডেতে আছে সেঞ্চুরি। তবুও যেন পরের ম্যাচে খেলাটা নিশ্চিত নয় সৌম্য সরকারের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ ছিল বাঁহাতি এই ব্যাটসম্যানের নিজের দাবি জানিয়ে রাখার সুযোগ। সেটা দুই হাতে কাজে লাগালেন তিনি। ঝড়ো এক সেঞ্চুরিতে উজ্জ্বল করলেন একাদশে টিকে যাওয়ার আশা।   
  • তামিম-সৌম্যর সেঞ্চুরিতে উড়ে গেল উইন্ডিজ
    শেই হোপ ও রোস্টন চেইসের ফিফটিতে বড় সংগ্রহ গড়েও সফরে নিজেদের প্রথম জয় পাওয়া হল না ওয়েস্ট ইন্ডিজের। তামিম ইকবাল ও সৌম্য সরকারের দাপুটে দুই সেঞ্চুরিতে প্রস্তুতি ম্যাচে তাদের সহজেই হারিয়েছে বিসিবি একাদশ।
  • ফিরেই তামিমের ঝড়ো সেঞ্চুরি
    দুর্দান্ত এক ইনিংসে ওয়ানডে সিরিজের প্রস্তুতি সারলেন তামিম ইকবাল। চোট কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার অপেক্ষায় থাকা বাঁহাতি এই ওপেনার খুনে মেজাজের ব্যাটিংয়ে সেঞ্চুরি করেছেন প্রস্তুতি ম্যাচে।
  • আঁটসাঁট বোলিংয়ে মাশরাফির প্রস্তুতি
    জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের পর থেকে মাঠের বাইরে থাকা মাশরাফি বিন মুর্তজা প্রস্তুতি ম্যাচে ঝালিয়ে নিয়েছেন নিজেকে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে চার ওভারের দুটি স্পেলে ওয়ানডের সিরিজের প্রস্তুতি সেরেছেন ডানহাতি এই পেসার।
  • হেটমায়ারকে নিয়ে ভাবছে না বাংলাদেশ
    ঝড় তুললেও টেস্টে ম্যাচের ফলে কোনো প্রভাব ফেলতে পারেননি শিমরন হেটমায়ার। তেমন বিস্ফোরক একটা ইনিংস ওয়ানডেতে গড়ে দিতে পারে ম্যাচের ভাগ্য। পেসার রুবেল হোসেন জানান, মারকুটে এই ব্যাটসম্যানকে নিয়ে আলাদা কোনো পরিকল্পনা নেই তাদের। ওয়েস্ট ইন্ডিজের আর সব ব্যাটসম্যানের মতো তাকেও দ্রুত ফেরত পাঠাতে চান তিনি।
  • টেস্টে পেসারদের খেলতে না পারা দুঃখজনক: রুবেল
    কন্ডিশনের সর্বোচ্চ সুবিধা নিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্টে চার স্পিনার খেলানো নিয়ে কোনো আপত্তি নেই রুবেল হোসেনের। তবে একাদশে একজনও পেসার না থাকাটা তার কাছে দুঃখজনক। ওয়ানডেতে দলের জয়ে অবদান রেখে সেই দুঃখটা কিছুটা ভুলতে চান অভিজ্ঞ এই পেসার।
  • ওয়ানডেতে উইন্ডিজের আশা দেখছেন হোপ
    টেস্ট সিরিজে হারের ক্ষত এখনও টাটকা। ওয়ানডে সিরিজের আগেও দল অনেকটা অগোছালো। সিরিজ শুরু হওয়ার মাত্র চারদিন আগে জানানো হলো ভারপ্রাপ্ত অধিনায়কের নাম। আগে ঘোষিত ওয়ানডে দল থেকে পরিবর্তন আছে আরও বেশ কিছু। সব মিলিয়ে পরিস্থিতি বিরুদ্ধ। তবু আশা ছাড়ছেন না শেই হোপ। এই ব্যাটসম্যানের বিশ্বাস, ওয়ানডেতে ঘুরে দাঁড়াবে ওয়েস্ট ইন্ডিজ।
  • টিকে থাকতে ডেথ ওভারের বোলিংয়ে মনোযোগ রুবেলের
    ডেথ ওভারে বোলিংয়ে ঠিক ধারাবাহিক নন রুবেল হোসেন। কখনও জেতাচ্ছেন দলকে, কখনও খরুচে এক ওভারে দলকে ফেলে দিচ্ছেন বিপদে। অভিজ্ঞ এই পেসার নিজের বোলিংয়ে চান ধারাবাহিকতা। তাই করছেন বাড়তি পরিশ্রম, ডেথ ওভারের বোলিংয়ের দিকে রাখছেন বাড়তি নজর।  
  • বাংলাদেশের বিপক্ষে উইন্ডিজের ওয়ানডে অধিনায়ক পাওয়েল
    ওয়ানডে দলে জায়গা পাকা নয় এখনও। সবশেষ সিরিজেও রান পাননি। সেই রভম্যান পাওয়েল পেলেন ওয়েস্ট ইন্ডিজকে নেতৃত্ব দেওয়ার ভার। চোটের কারণে টেস্ট সিরিজ খেলতে না পারা নিয়মিত অধিনায়ক জেসন হোল্ডার থাকছেন না বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজেও। ভারপ্রাপ্ত অধিনায়ক করা হয়েছে পাওয়েলকে।
  • ফরম্যাট যত ছোট, উইন্ডিজ তত ভালো: মাশরাফি
    মিরপুর টেস্টের পঞ্চম দিনের খেলা হওয়ার কথা ছিল মঙ্গলবার। কিন্তু সেখানে চলছে ওয়ানডের প্রস্তুতি। টেস্ট তো শেষ তিন দিন শেষ হওয়ার আগেই। ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। তবে রঙিন পোশাকে কাজটা অতটা সহজ হবে না, বিশ্বাস মাশরাফি বিন মুর্তজার। বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের মতে, ছোট সংস্করণে বেশি ভয়ঙ্কর ক্যারিবিয়ানরা।
  • নিউ জিল্যান্ড সফরের দিকে তাকিয়ে ওয়ালশ
    দেশের মাটিতে স্পিন সহায়ক উইকেটে পেসারদের তেমন একটা ভূমিকা রাখার সুযোগ না থাকা নিয়ে কোনো দুর্ভাবনা নেই কোর্টনি ওয়ালশের। বাংলাদেশের পেস বোলিং কোচকে ভাবাচ্ছে দেশের বাইরের টেস্ট সিরিজে পেসারদের ব্যর্থতা। ওয়েস্ট ইন্ডিজের এই সাবেক পেসারের আশা, নিউ জিল্যান্ড সফর দিয়ে পাল্টাবে চিত্র।
  • স্পিন রাজত্বে আপত্তি নেই ওয়ালশের
    দেশের মাটিতে স্পিন দিয়ে ম্যাচ জয়ের যে কৌশলের পথে হাঁটছে বাংলাদেশ, সেটিই যেন নতুন উচ্চতা ছুঁয়েছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে। আগের সিরিজগুলোয় তবু কিছু করার ছিল পেসারদের, এই সিরিজে তারা প্রায় ‘বেকার’। কোর্টনি ওয়ালশেরও তাই করার ছিল না তেমন কিছু। তাতে অবশ্য আপত্তি নেই বাংলাদেশের পেস বোলিং কোচের। দলের জয়টাই তার কাছে আগে।
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে মিরাজ
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মিরপুর টেস্টে গড়েছেন বাংলাদেশের সেরা বোলিংয়ের রেকর্ড। সেই পারফরম্যান্সে র‌্যাঙ্কিংয়েও আপাতত বাংলাদেশের সেরা বোলার মেহেদী হাসান মিরাজ। ক্যারিয়ারে প্রথমবার আইসিসি টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে সেরা বিশে জায়গা করে নিয়েছেন তরুণ এই অফ স্পিনার।
  • উইকেটের দায় দেখছে না ক্যারিবিয়ানরা
    চট্টগ্রাম হোক বা ঢাকা, গল্পটা শুধু স্পিনে খাবি খাওয়ার। দুই টেস্টে ৪০ উইকেটের সবকটি বাংলাদেশের স্পিনে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তবে দুই ম্যাচের উইকেট নিয়ে কোনো অভিযোগ নেই ক্যারিবিয়ানদের। ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট হারের কারণ হিসেবে দেখছেন নিজেদের ব্যর্থতাকেই।
  • হেটমায়ারকে চেনা কাজে লেগেছে মিরাজের
    ২০১৩ সাল থেকে শিমরন হেটমায়ারকে চেনেন মেহেদী হাসান মিরাজ। জানেন ওয়েস্ট ইন্ডিজের বাঁহাতি বিস্ফোরক ব্যাটসম্যানের খেলার ধরন, শক্তি-দুর্বলতা। সেই জানাশোনাটা কাজে লেগেছে মিরাজের। দুই ম্যাচের টেস্ট সিরিজে সফরকারীদের সেরা ব্যাটসম্যানকে চার ইনিংসেই বিদায় করেন এই অফ স্পিনার।
  • মিরাজকে মাথা ‘সিম্পল’ রাখার পরামর্শ সাকিবের
    মাথা ‘সিম্পল’ রাখলে আরও ভালো বোলিং করবে মিরাজ, এক প্রশ্নের জবাবে সংবাদ সম্মেলনে বলছিলেন সাকিব আল হাসান। অধিনায়কের কথায় মাথা ঝাঁকিয়ে সায় জানাতে দেখা গেল তরুণ অফ স্পিনারকে।
  • টেস্টের শুরুতে ‘কষ্ট’, জিতে গেলে ‘আরাম’
    টেস্ট ক্রিকেট থেকে স্বেচ্ছা নির্বাসনে গিয়েছিলেন বছরখানেক আগে। ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগে দেশের ব্যস্ততম ক্রিকেটার বলেই হোক বা অন্য কারণে, টেস্ট ক্রিকেটের প্রতি তার নিবেদন নিয়েই প্রশ্নের অবকাশ দেখেন অনেকে। কিন্তু সাকিব আল হাসানের কাছে সবচেয়ে মূল্যবান টেস্টের সাফল্যই। কয়েকদিন ধরে খেলে যাওয়ার পরীক্ষাটা কঠিন, তাই এখানে সাফল্যের তৃপ্তিও সাকিবের সবচেয়ে বেশি।
  • স্পিন চতুষ্টয় রাখার আভাস অধিনায়কের
    অনেকটা যেন একাই ছিলেন সাকিব আল হাসান। তারপর এলেন তাইজুল ইসলাম। বছর দুয়েক আগে যোগ দিলেন মেহেদী হাসান মিরাজ। এবার যুক্ত হলেন নাঈম হাসান। বাংলাদেশ পেয়ে গেল দারুণ এক স্পিন বোলিং আক্রমণ। ওয়েস্ট ইন্ডিজের ৪০টি উইকেটের সবই নিলেন চারজনে। স্পিন চতুষ্টয় তো হল, থাকবে তো? দেশের মাটিতে চার স্পিনার খেলিয়ে যাওয়ার আশা করছেন অধিনায়ক সাকিব।
  • বিশ্ব ক্রিকেটে ‘একমাত্র’ সাকিব!
    ফিট হয়ে ম্যাচ খেলতে নামেন সবাই। স্টিভ রোডস সাকিব আল হাসানকে বললেন খেলে ফিট হতে! কোচের পীড়াপীড়িতে মাঠে নেমে যাওয়া সিরিজ শেষে বাংলাদেশ অধিনায়ক হাসিমুখে বলছেন, খেলে ফিট হওয়া ক্রিকেটার হয়তো তিনিই একমাত্র!
  • জবাব নয়, সাকিব চেয়েছিলেন দেখিয়ে দিতে
    প্রতিশোধ? ভেতরে সেই আগুন দাউ দাউ করে জ্বললেও সেটির আঁচ পেশাদার ক্রিকেটাররা সাধারণত লাগতে দেন না বাইরে। জবাব দেওয়া? সাকিব আল হাসানের আপত্তি তাতেও। তবে কিছু প্রমাণ করার ছিল। কিছু দেখিয়ে দেওয়ার ছিল। সেই তাড়নাতেই ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দেওয়া, জানালেন বাংলাদেশ অধিনায়ক।