• ২৪ অগাস্ট ঢাকায় আসছে নিউ জিল্যান্ড
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ শেষ হওয়ার পর বিশ্রামের খুব বেশি ফুরসত পাবেন না বাংলাদেশের ক্রিকেটাররা। এই মাসেই যে সফরে আসছে নিউ জিল্যান্ড! পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে আগামী ২৪ অগাস্ট ঢাকায় পা রাখবেন কিউই ক্রিকেটাররা।
  • দেড় বছর পিছিয়ে গেল ইংল্যান্ডের বাংলাদেশ সফর
    শেষ পর্যন্ত পিছিয়েই গেল ইংল্যান্ড ক্রিকেট দলের বাংলাদেশ সফর। দেড় বছর পিছিয়ে ২০২৩ সালের মার্চে বাংলাদেশে আসবে ইংলিশরা। সিরিজের ম্যাচ থাকছে আগের মতোই, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি।
  • ইংল্যান্ডের বাংলাদেশ সফর স্থগিতের খবর, বিসিবি বলছে ‘আলোচনা চলছে’
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ শুরুর আগের দিন বাংলাদেশের ক্রিকেট নাড়িয়ে দিল আরেক সিরিজ নিয়ে অনিশ্চয়তার খবর। আগামী মাসের বাংলাদেশ সফর ইংল্যান্ড বাতিল করেছে বলে সোমবার খবর প্রকাশ করে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোসহ ইংল্যান্ডের বেশ কটি পত্রিকা। তবে বিসিবি বলছে, দুই দেশের বোর্ডের আলোচনা চলছে।
  • বাংলাদেশকে ধন্যবাদ জানিয়ে কুকদের বিদায়
    টেস্ট ম্যাচ শেষ তিন দিনেই। বাকি দুটি দিন ইংলিশ ক্রিকেটারদের কেটেছে গলফ খেলে, সুইমিং করে। অবশেষে শেষ হয়েছে বহু আলোচিত সফর। বুধবার দুপুরে ঢাকা ছেড়ে ভারতে পৌঁছেছে ইংল্যান্ড দল।
  • এ রকম উইকেটই হওয়া উচিত আমাদের ব্র্যান্ড: মাশরাফি
    বাংলাদেশের অনেক স্মরণীয় জয়ের সাক্ষী মাশরাফি বিন মুর্তজা। তার হাত ধরে এসেছে অনেক জয়, কখনও ছিলেন নেতৃত্বে; বিভিন্ন সময়ে ছিলেন নানা ভূমিকায়। এবারের জয়ে ছিলেন কেবলই দর্শক। তবে এগিয়ে রাখছেন এটিকেই। ওয়ানডে অধিনায়কের মতে, ইংল্যান্ডের বিপক্ষে মিরপুর টেস্টের জয়ই এখন পর্যন্ত বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সেরা সাফল্য।
  • এই বাংলাদেশ হারার ভয় করে না: হাথুরুসিংহে
    ম্যাচের পর থেকেই অনেকের ফোন পাচ্ছেন, একের পর এক আসছে ক্ষুদে বার্তা। এই আলাপচারিতার মাঝেও ফোন করে অভিনন্দন জানালেন জিম্বাবুয়ে সফরে থাকা লঙ্কান স্পিনার রঙ্গনা হেরাথ। ইংল্যান্ডকে টেস্টে হারানোর পর প্রতিক্রিয়ার জোয়ারে অভিভূত চন্দিকা হাথুরুসিংহে। টেস্ট জয়ের পর দিন সকালে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে একান্ত আলাপচারিতায় বাংলাদেশ কোচ কথা বললেন তার আড়াই বছরের পথচলা, দলের বদলে যাওয়া মানসিকতা এবং পারিপার্শ্বিক আরও অনেক কিছু নিয়ে।
  • বোলিংয়ে সেরা মিরাজ, ব্যাটিংয়ে তামিম
    সিরিজে আর কেউ যেখানে একবারের বেশি ইনিংসে পাঁচ উইকেট পাননি সেখানে মেহেদী হাসান মিরাজ নিয়েছেন তিন বার। বিশ্বের অন্যতম সেরা স্পিনার সাকিব আল হাসানের চেয়ে সাতটি বেশি উইকেট নিয়ে সিরিজে সেরা উইকেট শিকারী এই তরুণ অফ স্পিনারই।
  • আট নম্বরের আরও কাছে বাংলাদেশ
    ওয়ানডেতে র‌্যাঙ্কিংয়ের সিড়ি বেয়ে উঠেছে বাংলাদেশ। এবার টেস্টেও আছে একই পথে। মিরপুর টেস্টে জয় এবং সিরিজ ড্র করার পর র‌্যাঙ্কিংয়ের আট নম্বর এখন মুশফিকদের হাতের নাগালেই!
  • এবার দেশের বাইরের চ্যালেঞ্জ
    দেশের মাটিতে বাংলাদেশ সমীহ করার মতো দল। কিন্তু বাইরে? মুশফিকুর রহিম মনে করছেন, আগামী বছর তার একটা পরিষ্কার চিত্র পাওয়া যাবে।
  • ‘জয়টা দরকার ছিল খুব’
    ঢাকা টেস্ট দিয়ে নিজেদের সামর্থ্যটা বুঝে নিয়েছে মুশফিকুর রহিমের দল। অধিনায়ক জানিয়েছেন, টেস্টেও যে কোনো পরিস্থিতি থেকে জেতার আত্মবিশ্বাস পেয়েছেন তারা এই ম্যাচ থেকে।
  • ‘তামিম অসাধারণ ছিল’
    উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবালের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন মুশফিকুর রহিম। বাংলাদেশের অধিনায়ক মনে করছেন, ইংল্যান্ড সিরিজে বাঁহাতি ব্যাটসম্যান ছিলেন অসাধারণ। 
  • ‘ব্যাটিংয়েও অনেক রেকর্ড গড়বে মিরাজ’
    অভিষেক সিরিজে বল হাতে আলো ছড়ানো মেহেদী হাসান মিরাজকে প্রশংসায় ভাসিয়েছেন মুশফিকুর রহিম। অধিনায়কের বিশ্বাস, ব্যাটিংয়েও অনেক রেকর্ড গড়বেন এই অলরাউন্ডার। 
  • সকালের ব্যাটিং নিয়ে ব্যাখ্যা মুশফিকের
    তৃতীয় দিনের সকালে শুরু থেকেই ইংলিশ বোলারদের ওপর চড়াও হয় বাংলাদেশের ব্যাটসম্যানরা। নিয়মিত উইকেট পড়লেও শট খেলা থামাননি স্বাগতিকরা। অধিনায়ক মুশফিকুর রহিম জানিয়েছেন, তাদের এই ব্যাটিং পরিকল্পিতই ছিল। 
  • পরিকল্পিত উইকেট, প্রত্যাশিত সাফল্য
    ওয়ানডের বাংলাদেশ যতটা উজ্জ্বল, ততটাই বিবর্ণ ছিল টেস্টের বাংলাদেশ। সেই দলই সাড়ে ১৪ মাস পর টেস্ট খেলতে নেমে একটিতে গিয়েছে জয়ের কাছে, আরেকটিতে জিতেই গেল! অধিনায়ক মুশফিকুর রহিমের দাবি, সাফল্যটি হঠাৎ পাওয়া নয়; বরং পরিকল্পনা ও সাহসের ফসল।
  • বাংলাদেশের জয় ‘খেলাটির চেয়েও বড়’
    দলের হার সব সময়ই হতাশার। র‌্যাঙ্কিংয়ের তলানির দিকে দলের কাছে হার আরও বেশির হতাশার। তবে সব হতাশাকে এক পাশে রেখে বাংলাদেশের জয়টাকেও বড় করে দেখছেন অ্যালেস্টার কুক। ইংলিশ অধিনায়কের মতে, বৃহত্তর দৃষ্টিকোণ থেকে বাংলাদেশের জয় খেলাটির জন্যই দারুণ।
  • এমন ধস ভাবেননি মুশফিকও
    বিনা উইকেটে ইংল্যান্ডের স্কোর শতরান স্পর্শ করলেও আশা ছাড়েননি মুশফিকুর রহিম। বিশ্বাস ছিল, একটা উইকেট পেলেই খেলাটা ঘুরে যাবে। কিন্তু এক সেশনেই যে ইংল্যান্ড গুঁড়িয়ে যাবে অতটা ভাবতে পারেননি তিনিও।
  • সাকিবকেও স্টোকসের স্যালুট
    অসাধারণ এক ডেলিভারিতে বেন স্টোকসকে বোল্ড করলেন সাকিব আল হাসান। উদযাপনে প্রথমে ছুটে গেলেন খানিকটা। এরপরই দাঁড়িয়ে পড়লেন উইকেটের পাশে। এক হাত কোমরে, আরেক হাতে ঠুকে দিলেন স্যালুট!
  • দলে নতুন মনেই হয়নি মিরাজের
    আন্তর্জাতিক ক্রিকেটে সবে পা রাখা মেহেদী হাসান মিরাজ কৃতজ্ঞ জাতীয় দলের সিনিয়র ক্রিকেটারদের কাছে। তারা বুঝতেই দেননি দলে এই অলরাউন্ডার নতুন। শুরুর দিন থেকে ১৯ বছর বয়সী ক্রিকেটারকে আপন করে নিয়েছেন তামিম ইকবাল-সাকিব আল হাসানরা।
  • প্রতিটি উইকেটই মিরাজের সেরা
    প্রতিটি উইকেটের জন্য সমান কষ্ট করতে হয়েছে তাই কোনো উইকেটকে আলাদা করে মনে রাখছেন না মেহেদী হাসান মিরাজ। নিজের প্রথম টেস্ট সিরিজের প্রতিটি উইকেটই সেরা এই তরুণ অফ স্পিন অলরাউন্ডারের কাছে।
  • ‘বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় অর্জন’
    প্রায় এক যুগের আন্তর্জাতিক ক্যারিয়ার মুশফিকুর রহিমের। মাঠে থেকেই বাংলাদেশের অনেক স্মরণীয় জয়ের সাক্ষী। টিভি পর্দায় দেখেছেন কিছু, শুনেছেন গল্প ইতিহাস। পেছন ফিরে তাকিয়ে মুশফিকুর রহিমের বিশ্বাস, মিরপুর টেস্টের জয়ই বাংলাদেশ ক্রিকেটের এখনও পর্যন্ত সবচেয়ে বড় অর্জন।
  • হাথুরুসিংহের আক্ষেপ
    জেতার মতো অবস্থানে থেকে চট্টগ্রাম টেস্টের হার এখনও তাড়িয়ে বেড়াচ্ছে চন্দিকা হাথুরুসিংহেকে। বাংলাদেশের প্রধান কোচ মনে করছেন, যথেষ্ট অভিজ্ঞতা থাকলে তার দল ২-০ ব্যবধানে সিরিজ জিততে পারত।
  • সাব্বিরের সঙ্গে ঝামেলায় স্টোকসের শাস্তি
    সাব্বির রহমানের সঙ্গে বার বার ঝামেলায় জড়ানোর জন্য শাস্তি পেতে হয়েছে ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসকে।
  • মিরাজ ‘ব্যতিক্রমী’ প্রতিভা
    সিরিজ সেরা মেহেদী হাসান মিরাজকে প্রশংসায় ভাসিয়েছেন চন্দিকা হাথুরুসিংহে। প্রধান কোচের কাছে ১৯ বছর বয়সী তরুণ এই অফ স্পিন অলরাউন্ডার ব্যতিক্রমী এক প্রতিভা।
  • ক্ষুব্ধ কোচ তাতিয়ে দিয়েছিলেন মুশফিকদের
    বেন ডাকেট আর অ্যালেস্টার কুকের ব্যাটে তরতরিয়ে বাড়ছিল ইংল্যান্ডের রান। থমথমে মুখে তখন ডাগআউটে বসে চন্দিকা হাথুরুসিংহে। চা বিরতির খানিক আগে ড্রেসিং রুমের ভেতরে ঢুকে গেলেন বাংলাদেশ কোচ। বিরতির পর মাঠে দেখা গেল অন্য বাংলাদেশকে। বিরতিতে মুশফিকদের কি বলেছিলেন কোচ?
  • অবিস্মরণীয় জয়
    প্রথম টেস্টে কাছে গিয়েও মেলেনি জয়। মিরপুরে তা ধরা দিল রাজকীয় ঢঙে; প্রথম দিন থেকে ইংল্যান্ডের উপর ছড়ি ঘোরালেন সাকিব-মিরাজ-মুশফিকরা। ব্যাটসম্যানদের দৃঢ়তার পর স্পিনারদের অসাধারণ বোলিংয়ে দুই দিন বাকি থাকতেই বাংলাদেশ পেল অবিস্মরণীয় জয়। ছবি: মোস্তাফিজুর রহমান
  • অভিষেক সিরিজে রেকর্ডে ভাস্বর মিরাজ
    অ্যালেস্টার কুকের ব্যাটে ছোবল দিয়ে লফিয়ে উঠল বল। সিলি পয়েন্টে পড়িমরি করে দারুণ ক্ষিপ্রতায় বল হাতে জমালেন মুমিনুল হক। আনন্দে ভাসলেন মেহেদী হাসান মিরাজ। অভিষেক সিরিজ, অর্জনের সিরিজে নিজেকে তুলে নিলেন অনন্য উচ্চতায়।
  • রেকর্ড গড়ে জিততে হবে ইংল্যান্ডকে
    প্রথম সেশনে উইকেট পড়েছে চারটি। লাঞ্চের পরও টপাটপ তিনটি। তৃতীয় দিনে বাংলাদেশ ব্যাট করতে পারল না দেড় সেশনও। শেষ ইনিংস শুরুর আগে তবু ফেভারিট বাংলাদেশই। কারণ উইকেট ও ম্যাচের বাস্তবতা!
  • আড়াইশ রান তাড়া সম্ভব: ওকস
    ৭ উইকেট হাতে নিয়ে ১২৮ রানের লিড বাংলাদেশের। শেষ ইনিংসে ব্যাট করবে ইংল্যান্ড। মিরপুর টেস্টের দ্বিতীয় দিন শেষে একটু হলেও হয়ত এগিয়ে বাংলাদেশ। তবে ক্রিস ওকস দুদলকেই দেখছেন সমতায়। তার বিশ্বাস, চতুর্থ ইনিংসে আড়াইশ’ রান তাড়াও খুব সম্ভব।
  • যে কোনো পুঁজি নিয়ে লড়তে প্রস্তুত মিরাজ
    দ্বিতীয় ইনিংসে সতীর্থদের কাছ থেকে দায়িত্বশীল ব্যাটিং আশা করছেন মেহেদী হাসান মিরাজ। তবে তরুণ এই অলরাউন্ডার জানিয়েছেন, যে কোনো পুঁজি নিয়ে লড়াই করতে তিনি প্রস্তুত।
  • চ্যালেঞ্জ জয়ী মিরাজ
    রহস্য স্পিনার তিনি নন। নেই জাদুকরী কোনো ডেলিভারি। তবুও তো প্রথম টেস্ট। অজানা, অচেনা মেহেদী হাসান মিরাজকে খেলতে ভুগতেই পারে ইংলিশরা। দ্বিতীয় টেস্ট ছিল আরও বড় চ্যালেঞ্জ। ইংলিশদের হাতে ছিল মিরাজের ভিডিও, ছিল খেলার অভিজ্ঞতা। তার পরও সফল হলেন মিরাজ, জিতলেন চ্যালেঞ্জ।
  • ব্যাটিংয়ে উন্নতির চেষ্টায় মিরাজ
    মেহেদী হাসান মিরাজ বোলিংয়ে যতটা উজ্জ্বল ততটাই বিবর্ণ ব্যাটিংয়ে। এখন পর্যন্ত খেলা তিন ইনিংসেই আউট হয়েছেন ১ রান করে। ১৯ বছর বয়সী এই অলরাউন্ডার জানিয়েছেন, ব্যাটিংয়ে আরও উন্নতি করার জন্য পরিশ্রম করে যাচ্ছেন তিনি।
  • ‘রিয়াদ ভাই থাকলে ভালো হতো’
    দিনের শেষ বলে মাহমুদউল্লাহ রিয়াদের আউটে দিনটা নিজেদের করে নিতে পারেনি বাংলাদেশ। তরুণ অফ স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মনে করছেন, ওই আউটটা না হলে তাদের সব কিছু ঠিক থাকতো।
  • মিরাজ-ইমরুলের নৈপুণ্যে বাংলাদেশের দিন
    ৬ উইকেট নিয়ে ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপ এলোমেলো করে দিয়েছেন মেহেদী হাসান মিরাজ। আর ৫৯ রান নিয়ে উইকেটে আছেন উদ্বোধনী ব্যাটসম্যান ইমরুল কায়েস। মিরাজ-ইমরুলের নৈপুণ্যে মিরপুর টেস্টের দ্বিতীয় দিনটি বাংলাদেশেরই। ছবি: মোস্তাফিজুর রহমান
  • ভালো দিনটি হতে পারত আরও ভালো
    এক বলে চাই চার রান, নাকি ছক্কা? দিনের শেষ বলে মাহমুদউল্লাহর শট দেখে প্রশ্ন জাগতে পারে তেমন কিছুই। শেষ সময়টুকু, শেষ বলটা নিরাপদে পার করে দেওয়াই যেখানে অবশ্যপালনীয় নিয়ম, মাহমুদউল্লাহ চাইলেন বুঝি বলটিকে স্টেডিয়ামের বাইরে ফেলতে। খেসারত উইকেট হারিয়ে, অস্বস্তিকর শেষ!
  • নতুন উচ্চতায় মিরাজ
    আলো ছড়িয়েছিলেন অভিষেক টেস্টেই। দ্বিতীয় টেস্টে নিজেকে নতুন উচ্চতায় তুলে নিলেন মেহেদী হাসান মিরাজ। বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ক্যারিয়ারের প্রথম দুই টেস্টেই নিলেন ৫ উইকেট!
  • কৃতিত্ব স্টোকসকে দিলেন মইন
    তামিম ইকবাল-মুমিনুল হকের ব্যাটে দারুণভাবে এগিয়ে চলা বাংলাদেশকে গুঁড়িয়ে দেওয়ায় সবচেয়ে বড় অবদান ৫ উইকেট নেওয়া মইন আলির। তবে এই অফ স্পিন অলরাউন্ডার মনে করছেন, মাঠে আসল কাজটা করেছেন বেন স্টোকস।
  • এই শতক তামিমের কাছেও ‘স্পেশাল’
    প্রতিটি শতকই তামিম ইকবালের কাছে গুরুত্বপূর্ণ। এক শতকের সঙ্গে অন্যটির তুলনায় যাননি তিনি। তবে ঢাকা টেস্টের প্রথম দিন যেভাবে ভেঙে পড়লো বাংলাদেশের ব্যাটিং তাতে ইংল্যান্ডের বিপক্ষে নিজের তৃতীয় শতকটিকে বিশেষ মনে হচ্ছে এই উদ্বোধনী ব্যাটসম্যানের।
  • মইনের কাছে ৫০-৫০
    শক্ত ভিতের পরও বাংলাদেশের ইনিংস ভেঙে পড়েছে হুড়মুড়িয়ে। শেষ বিকেলে ইংলিশদের টপ অর্ডারও গেল হারিয়ে। দিনশেষে এগিয়ে কে? অনেকেই হয়ত খানিকটা এগিয়ে রাখবেন ইংল্যান্ডকে। তবে ইংলিশদের প্রথম দিনের নায়ক মইন আলি দুই দলকেই দেখছেন সমতায়।
  • ২২০ রান নিয়ে লড়াইয়ের প্রত্যয় তামিমের
    প্রথম দিনের শেষ বেলায় নতুন বলেই টার্ন পেয়েছেন বাংলাদেশের স্পিনাররা। তাই ২২০ রান নিয়েও লড়াইয়ের আশায় আছেন সহ-অধিনায়ক। তার বিশ্বাস, দ্বিতীয় দিনের সকালে দ্রুত দুই উইকেট নিতে পারলে ম্যাচ বাংলাদেশের দিকেও ঘুরে যেতে পারে।
  • আমার ভুল ছিল: তামিম
    ইনিংস জুড়ে খেলেছেন যিনি দারুণ সব শট, তার বিদায়ই হলো কিনা শট না খেলে! নিজের আউটের দিকে পেছন ফিরে তাকিয়ে তামিম ইকবালের উপলব্ধি, বড় ভুল করে ফেলেছিলেন।
  • বাংলাদেশের ধস তামিমের কাছেও ব্যাখ্যাতীত
    ভালো শুরুর সুবিধা এভাবে হাতছাড়া হওয়াটা প্রথম দিনের খেলা শেষেও ঠিক বিশ্বাস হচ্ছিল না তামিম ইকবালের। ৪৯ রানে ৯ উইকেট হারানোর কোনো ব্যাখ্যাই খুঁজে পাচ্ছেন না উদ্বোধনী এই ব্যাটসম্যান।
  • এক খুঁটির ঘর ও ভয়াবহ ধস
    বড় এক জুটি, নেই আর কোনো খুঁটি। বাংলাদেশের ইনিংসের গল্পটি ঠিক এইরকম। তামিম ইকবাল ও মুমিনুল হকের জুটি ছাড়া ইনিংসে নেই আর কিছু। এই দুজনের বিদায়ের পর নেমেছে বিশাল ধস। দুটিই আলাদা জায়গা করে নিয়েছে রেকর্ড বইয়ে।
  • দারুণ শুরুর পরও হতাশা
    তামিম ইকবাল ও মুমিনুল হকের দাপুটে ব্যাটিংয়ে বাংলাদেশের ইনিংসের শুরুটা ছিল অসাধারণ। তবে সেই শুরু ধরে রাখতে পারেননি পরের ব্যাটসম্যানরা। ১ উইকেটে ১৭১ রান থেকে স্বাগতিকদের প্রথম ইনিংস শেষ হয়েছে ২২০ রানে। অন্যদিকে শুরুটা ভালো হয়নি ইংল্যান্ডের। বৃষ্টির জন্য যখন দিনের খেলা শেষ হয়েছে ১১.৩ ওভার আগেই, ইংল্যান্ডের রান তখন ৩ উইকেটে ৫০। ছবি: মোস্তাফিজুর রহমান
  • আথারটনকে ছুঁয়ে, ১০ হাজার পেরিয়ে কুক
    সকালে টস হেরেছেন অ্যালেস্টার কুক। বিকেলে আউট হয়েছেন ১৪ রানে। তবু এই দুটিই আবার কুককে এনে দিয়েছে দারুণ দুটি মাইলফলক!
  • ব্যাটিং ধসের পর বোলারদের লড়াই
    দুপুর তিনটাতেই জ্বলে উঠেছে ফ্লাড লাইট। লাঞ্চের আগের রোদ ঝলমলে আবহাওয়া বদলে তখন কালো মেঘে ঢাকা আকাশ। গুমোট প্রকৃতি। তার চেয়েও বেশি গুমোট বাংলাদেশের ড্রেসিং রুম। প্রকৃতির চেয়ে বেশি বদলে গেল বাংলাদেশের ইনিংসের রঙ!
  • আবার ইংল্যান্ড, দুর্দান্ত তামিম
    নব্বইয়ে নাকি নড়বড়ে থাকেন ব্যাটসম্যানরা। তামিম ইকবালকে দেখে কে বলবে! মইন আলিকে দারুন এক ইনসাইড আউট বাউন্ডারিতে ৯৩ থেকে ৯৭, পরের বলেই হুবহু শটে তিন অঙ্কে! আবারও ইংল্যান্ড, তামিমের ব্যাটে আরও একটি সেঞ্চুরি।
  • জাভেদ-হাবিবুল জুটির কাছে তামিম-মুমিনুল
    টেস্ট ক্যারিয়ারের শুরুটা যেমন দারুণ হয়েছে মুমিনুল হকের, তামিম ইকবালের সঙ্গে তার জুটিতেও রয়েছে অসাধারণ কিছুর ইঙ্গিত। শতরানের দিক থেকে এখনই বাংলাদেশের দ্বিতীয় সফলতম জুটি এই দুজন!
  • তামিম-মুমিনুলের ব্যাটে বাংলাদেশের সকাল
    সকালের ধূসর মেঘ কেটে গিয়ে মিরপুরে রোদ ঝলমলে দুপুর। সূর্যের মত হাসছে তখন বাংলাদেশের স্কোরকার্ড। সকালের অস্বস্তি কাটিয়ে হাসছে দলের ড্রেসিং রুম। তমিম ইকবাল ও মুমিনুল হকের ব্যাটে মিরপুর টেস্টের প্রথম সকালে উজ্জ্বল বাংলাদেশ।
  • 'পারফরমার বেড়েছে বাংলাদেশ দলে'
    মুশফিকুর রহিমের টেস্ট অভিষেকের সময় দলে পারফরমার ছিলেন দুই-একজন। ৫০তম টেস্ট খেলতে নামার আগে অধিনায়ক মনে করছেন, দলে এখন অনেক পারফরমার। তার চোখে গত ১১ বছরে এটাই বাংলাদেশের ক্রিকেটে সবচেয়ে বড় পরিবর্তন।
  • রিভার্স সুইং করতে, সামলাতে মনোযোগী বাংলাদেশ
    প্রথম টেস্টে বড় ব্যবধান গড়ে দিয়েছিল ইংলিশ পেসারদের রিভার্স সুইং। ঢাকার উইকেটে নিজের পেসারদেরও রিভার্স সুইং করতে দেখতে চান বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিম।
  • অভিষেকের অপেক্ষায় আনসারি, বিশ্রামে ব্রড
    অভিষেকটা হতে পারত গত বছরই। পাকিস্তানের বিপক্ষে সিরিজের ইংল্যান্ড দলে ডাক পেয়েছিলেন জাফর আনসারি। কিন্তু ডাক পাওয়ার পরপরই চোট পান বুড়ো আঙুলে। অস্ত্রোপচার হয় দু দফায়। অবশেষে বছর খানেক পর আসছে সে স্বপ্ন পূরণের মুহূর্ত। মিরপুর টেস্টেই অভিষেক হতে যাচ্ছে বাঁহাতি এই স্পিনিং অলরাউন্ডারের।
  • আরও অলরাউন্ডারের খোঁজে বাংলাদেশ
    বেশি অলরাউন্ডার থাকায় ইংল্যান্ড কতটা সুবিধা পায় সেটা চট্টগ্রাম টেস্টে মাঠে থেকেই দেখেছেন মুশফিকুর রহিম। সব পরিস্থিতির জন্য তৈরি থাকতে তাই দলে তিন-চার জন অলরাউন্ডার চান বাংলাদেশ অধিনায়ক।
  • চট্টগ্রাম ছিল কুকের কঠিনতম অভিজ্ঞতা
    টার্নিং বল খেলা এমনিতেই কঠিন। সেটি যদি হয় জোরের ওপর টার্ন, কাজটা হয়ে দাঁড়ায় আরও কঠিন। চট্টগ্রাম টেস্ট সেই চ্যালেঞ্জই ছুঁড়ে দিয়েছিল ব্যাটসম্যানদের। অ্যালেস্টার কুকের কাছে যেটি সবচেয়ে কঠিন অভিজ্ঞতা। মিরপুর টেস্টে ইংলিশ অধিনায়ক ও ওপেনার চান শুরুটা ভালো করতে।
  • ঢাকায় সাকিবদের কাছে আরও বেশি চান অধিনায়ক
    সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম চট্টগ্রামে কঠিন পরীক্ষা নিয়েছেন ইংলিশ ব্যাটসম্যানদের। ২০ উইকেটের ১৮টিই নিয়েছেন এই তিন স্পিনার। ঢাকা টেস্টে স্পিনারদের কাছ থেকে আরও ভালো বোলিং চেয়েছেন অধিনায়ক।
  • কেমন হবে মিরপুর টেস্টের উইকেট?
    বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টা; সকালের বৃষ্টি ততক্ষণে থেমে গেছে। বাংলাদেশের ক্রিকেটাররা যদিও অনুশীলনে নামেননি তখনও। তবে নেমে গেছেন চন্দিকা হাথুরুসিংহে। শ্রীলঙ্কান কিউরেটর গামিনি সিলভাকে নিয়ে বাংলাদেশের শ্রীলঙ্কান কোচ চলে গেলেন উইকেটে। কোচ অনেকক্ষণ ধরে দেখে নিলেন উইকেট, ম্যাচের আগে সবচেয়ে বেশি আগ্রহের কেন্দ্রে যেটি!
  • অধিনায়কের নজর ধারাবাহিকতায়
    সিরিজের এক ম্যাচে লড়াই করে পরের ম্যাচে বড় ব্যবধানে হারের অনেক নজির আছে বাংলাদেশের টেস্ট ক্রিকেটের ইতিহাসে। সেখান থেকে বেরিয়ে আসতে মরিয়া মুশফিকুর রহিম। চট্টগ্রামের মতো ঢাকা টেস্টেও ধারাবাহিক ভালো ক্রিকেট খেলে এই সংস্করণে নিজেদের উন্নতির জানান দিতে চান অধিনায়ক।
  • চট্টগ্রামের শেষ থেকেই মিরপুরের শুরু চান অধিনায়ক
    চট্টগ্রাম টেস্ট শেষ হয়েছে তিন দিন; তবে এখনও চলছে সেই টেস্টের শেষের রেশ। ঢাকা টেস্ট শুরুর আগের দিন সংবাদ সম্মেলনেও ঘুরে ফিরে এল আগের টেস্ট। শেষের হতাশা ভুলে চট্টগ্রামের ইতিবাচক দিকগুলো নিয়ে মুশফিকুর রহিম তাকাচ্ছেন মিরপুর টেস্টে।
  • ৬১ দিয়ে মিরাজের র‌্যাঙ্কিং যাত্রা শুরু
    চট্টগাম টেস্ট দিয়ে যাত্রা শুরু হয়েছে টেস্ট ক্রিকেটের ভুবনে। অভিষেক টেস্টের পর মেহেদী হাসান মিরাজের যাত্রা শুরু হলো আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়েও। বোলিং র‌্যাঙ্কিংয়ে আবির্ভাবেই ৬১ নম্বরে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের তরুণ অফ স্পিনিং অলরাউন্ডার।
  • রিভার্স সুইং সামলাতে প্রস্তুত তামিমরা
    ইংলিশ পেসারদের রিভার্স সুইং সামলাতে বাংলাদেশের ব্যাটসম্যানরা প্রস্তুতি নিচ্ছেন। তামিম ইকবাল মনে করছেন, মাঠে পরিকল্পনা বাস্তবায়ন করতে পারলে ঢাকা টেস্টে পুরানো বল সামলাতে সমস্যা হবে না।
  • ‘একশ টেস্টও খেলতে পারে মুশফিক’
    সহকারী কোচ রিচার্ড হ্যালসলের সঙ্গে মাঠের মাঝে উইকেটকিপিং অনুশীলন করছিলেন মুশফিকুর রহিম। মাঠের বাইরে থেকে দেখছিলেন হাবিবুল বাশার। মুশফিকের প্রথম টেস্ট অধিনায়ক, এখনকার নির্বাচক। যখন জানতে পারলেন ৫০ টেস্ট হতে যাচ্ছে মুশফিকের, উচ্ছ্বসিত হলেন হাবিবুল, ‘তাই নাকি, দারুণ ব্যপার!’
  • চট্টগ্রাম টেস্টে আত্মতুষ্টির কিছু দেখেন না তামিম
    ম্যাচ তো জিততে পারেননি, তাই ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে পাঁচ দিন ধরে লড়াই করায় খুশি হওয়ার কিছু দেখেন না তামিম ইকবাল। সহ-অধিনায়ক মনে করছেন, এই ধরনের পারফরম্যান্সে আত্মতুষ্টি দলের জন্য ভালো লক্ষণ নয়। 
  • ঘরের মাঠের সুবিধা চান তামিম
    ঘরের মাঠে খেলার সুবিধা না নেওয়ার কোনো কারণ দেখছেন না তামিম ইকবাল। ঢাকায় দ্বিতীয় টেস্টে তাই নিজেদের চাহিদা মতো উইকেট পাওয়ার আশা করছেন বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যান।
  • মাইলফলকের সামনে রোমাঞ্চিত মুশফিক
    প্যাড-গ্লাভস পরে ড্রেসিং রুম থেকে বেরিয়ে কিপিং অনুশীলনে যাচ্ছিলেন মুশফিকুর রহিম। এগিয়ে গিয়ে ‘অভিনন্দন’ বলে হাত বাড়িয়ে দিতেই অধিনায়ক তাকালেন জিজ্ঞাসু দৃষ্টিতে। ‘হাফ সেঞ্চুরি করতে যাচ্ছেন, পঞ্চাশ টেস্ট…!’ শুনে এবার হাসলেন মুশফিক, “হ্যাঁ, মনে আছে।”
  • সাব্বিরের অসুস্থতা নিয়ে শঙ্কা নেই
    জ্বর ও পেটের ব্যথা নিয়ে চট্টগ্রাম টেস্ট খেলেছেন সাব্বির রহমান। অসুস্থতা নিয়েই ব্যাট করেছেন দুই ইনিংসে। চট্টগ্রাম থেকে ঢাকায় ফিরেছেনও ব্যথাটা সঙ্গী করে। তবে আপাতত ব্যথা কমেছে। পরীক্ষায় গুরুতর কিছু ধরাও পড়েনি। মিরপুর টেস্টে সাব্বিরকে পাওয়া নিয়ে শঙ্কা আছে সামান্যই।
  • স্বপ্ন পূরণ করেই থামতে চান না মোসাদ্দেক
    তামিম ইকবাল তরুণ সতীর্থ মোসাদ্দেক হোসেনের ক্রিকেটে দেখেন অসাধারণ পরিপক্কতা। টেস্ট ক্রিকেটে অভিষেকের অপেক্ষায় থাকা এই তরুণ অফ স্পিন অলরাউন্ডারের চিন্তা-ভাবনাও পরিণত। জানেন, টেস্ট ক্যাপ পেয়ে গেলেই সব অর্জন হয়ে যাবে না। নিজেকে প্রমাণ করেই দলে জায়গা ধরে রাখতে হবে।
  • চোট-বাধা জয় করে টেস্টে শুভাশীষ
    দলের সঙ্গেই ছিলেন, তবু নন দলের কেউ। টিম হোটেলেই থাকছেন, তবু স্কোয়াডের কেউ নন। চট্টগ্রাম টেস্ট চলে গেল এভাবেই। তবে চট্টগ্রাম ছাড়ার আগেই মিলল পরিচয়, যেটি এলো স্বপ্ন পূরণের বার্তা নিয়ে। বাংলাদেশের টেস্ট দলে জায়গা পেয়েছেন শুভাশীষ রায়!
  • ‘রিভার্স সুইং শেখার সুযোগ কোথায়?’
    স্পিনারদের দাপটের মধ্যেই চট্টগ্রাম টেস্টে পার্থক্য গড়ে দিয়েছেন ইংল্যান্ডের পেসাররা। আরও নির্দিষ্ট করে বললে তাদের রিভার্স সুইং। পুরানো বল যেভাবে ব্যবহার করেছেন বেন স্টোকস, স্টুয়ার্ট ব্রড তার ধারে কাছেও যেতে পারেননি শফিউল ইসলাম-কামরুল ইসলাম রাব্বি। বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিম মনে করছেন, এর কারণ খুঁজতে হবে বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেটে।
  • মিরপুর টেস্টের দলে মোসাদ্দেক, শুভাশীষ
    প্রথম টেস্টের স্কোয়াডেও ডাক পাওয়ার দাবিদার ছিলেন দুজন। তখন সেটি হয়নি। তবে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টের বাংলাদেশ স্কোয়াডে জায়গা পেলেন পেসার শুভাশীষ রায় ও অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন।
  • ‘অনেক কষ্ট করে রান করতে হয়েছে’
    শতক তো নয়ই, নিজের ক্যারিয়ার রেকর্ডে যোগ হয়নি একটি অর্ধশতকও। স্কোরকার্ড বলছে দুই ইনিংসে রান ৪৮ ও ৩৯। সেখানে লেখা নেই, দুই ইনিংসেই কতটা অসাধারণ ব্যাট করছিলেন মুশফিকুর রহিম। বাংলাদেশ অধিনায়ক জানালেন, এই টেস্টে রান করতে কষ্ট হয়েছে অনেক।
  • ‘হারই শেষ কথা নয়’
    চট্টগ্রাম টেস্টে হারই শেষ কথা নয় মুশফিকুর রহিমের কাছে। বাংলাদেশের অধিনায়ক মনে করছেন, অনেক প্রাপ্তি আছে ২২ রানে হারা প্রথম টেস্টে।
  • প্রথমবার চাওয়া মত উইকেট পেয়েছেন মুশফিক!
    জয়ের কাছে গিয়েও হারের যন্ত্রণায় পুড়তে হয়েছে আরেকবার। তবু চট্টগ্রাম টেস্টে একটি তৃপ্তির জায়গা আছে মুশফিকুর রহিমের। ক্যারিয়ারে প্রথমবার এমন উইকেটে পেয়েছিলেন, যেমনটি ছিল দলের চাওয়া!
  • ব্যবধান গড়েছে প্রথম ইনিংস: মুশফিক
    চট্টগ্রাম টেস্ট শুরুর আগেই মুশফিকুর রহিম ধারণা করেছিলেন, প্রথম ইনিংস খুব গুরুত্বপূর্ণ হবে। হয়েছেও তা-ই। বাংলাদেশ অধিনায়ক মনে করছেন, দুই দলের প্রথম ইনিংসই পার্থক্য গড়ে দিয়েছে। 
  • ‘৩৩ রান সাব্বির একা করতে পারতো না’
    আগের দিন বিকেলে ভালো ব্যাট করেছেন তাইজুল ইসলাম। বাইরে ছিল আরও একটি উইকেট। তাই সাব্বির রহমানের একার কাঁধে ভার না চাপিয়ে রান হলে নিয়ে নেওয়ার পরিকল্পনা ছিল দলের।
  • ‘পার্থক্য’ তৃতীয় দিনের সকাল
    চট্টগ্রাম টেস্টে অনেক উত্থান-পতন আছে। টেস্ট ক্রিকেটের বিজ্ঞাপন হয়ে উঠা এই ম্যাচে আছে অনেক বাঁক বদল। তবে তার মধ্যে প্রথম ইনিংসে লিড নিতে পারাকে খুব গুরুত্বপূর্ণ মনে করছেন ইংল্যান্ডের অধিনায়ক অ্যালেস্টার কুক।
  • বাংলাদেশের এতটা লড়াই ভাবেননি কুক
    কঠিন থেকে ক্রমশ কঠিনতর হতে থাকা উইকেটে শেষ ইনিংসে লক্ষ্য ২৮৬। অ্যালেস্টার কুক ধরেই নিয়েছিলেন তারা নিরাপদ। বাংলাদেশ যেভাবে সেই রান তাড়া করে প্রায় কাছাকাছি গিয়েছে, এতটা ভাবতেই পারেননি ইংল্যান্ড অধিনায়ক।
  • শেষ হাসি ইংল্যান্ডের
    খুব কাছে গিয়েও পারল না বাংলাদেশ। মুশফিকুর রহিমের দলকে ২২ রানে হারিয়ে চট্টগ্রাম টেস্টে শেষ হাসিটা ইংল্যান্ডই হেসেছে। ছবি: সুমন বাবু
  • খারাপ লাগছে, তবে হতাশ নই: মুশফিক
    ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের প্রতিক্রিয়ায় একদমই ম্রিয়মান লাগছিল কণ্ঠ। তবে মাঠ পেরিয়ে সংবাদ সম্মেলন কক্ষে আসতে আসতে একটু স্বাভাবিক হয়েছেন মুশফিকুর রহিম। সংবাদকর্মীদের অভিনন্দন, সান্ত্বনায় হাসলেন। দীর্ঘ সংবাদ সম্মেলনে তার কথায়ও হতাশার চেয়ে বেশি থাকল প্রাপ্তির আর ভালো লাগার ছোঁয়া।
  • হতাশাতেও গর্বের ছোঁয়া
    স্টেডিয়ামের বড় পর্দায় চোখ দুই দলের। টিভি পর্দায় চোখ গোটা বাংলাদেশের, বিশ্বজুড়ে কোটি দর্শকেরও। খানিক পর ইংলিশদের উল্লাস, বাংলাদেশের স্বপ্নের সমাধি। হতাশায় ২২ গজে নুইয়ে পড়লেন সাব্বির রহমান। পারলেন না সাব্বির-তাইজুল-শফিউল, পারল না বাংলাদেশ।
  • চট্টগ্রামে হৃদয়ভাঙা হার
    পঞ্চম দিনে দুই উইকেটে ৩৩ রানের কঠিন লক্ষ্যে যেতে পারেনি বাংলাদেশ। সকালে ২১ বল করে স্বাগতিকদের শেষ ২ উইকেট তুলে নিল ইংল্যান্ড। অন্যপ্রান্তে হতাশায় বসে পড়লেন সাব্বির রহমান। চট্টগ্রাম টেস্ট হৃদয় ভাঙল মুশফিকুর রহিমের দলের।
  • সাব্বিরকে প্রচণ্ড চাপে রাখবে ইংল্যান্ড
    সাব্বির রহমানের ব্যাটিংয়ে মুগ্ধ প্রতিপক্ষও। তবে এই মুগ্ধতায় বুঁদ হয়ে থাকলে তো হাতছাড়া হবে জয়! ইংলিশরা খুঁজছে সাব্বিরকে সরানোর উপায়। স্টুয়ার্ট ব্রডের ঘোষণা, শেষ দিন সকালে প্রচণ্ড চাপে রাখা হবে সাব্বিরকে।
  • ‘সাকিব সবচেয়ে বেশি হতাশ’
    ম্যাচ জয়ের সম্ভাবনা টিকে আছে এখনও। তবু ঘিরে ধরছে একটা আক্ষেপ, প্রথম ইনিংসের ৪৫ রানে লিড যদি না পেত ইংল্যান্ড! সেই আফসোস টেনে আনছে সাকিব আল হাসানের সেই শটটিও।
  • বাংলাদেশের দারুণ লড়াই
    জয়ের জন্য ২৮৬ রানের লক্ষ্যে খেলতে নেমে ব্যাটিং দুরূহ উইকেটে চতুর্থ দিনে দারুণ লড়াই করেছে বাংলাদেশ। ৮ উইকেটে ২৫৩ রান সংগ্রহ করেছে মুশফিকুর রহিমের দল। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট জিততে আরও ৩৩ রান প্রয়োজন স্বাগতিকদের, হাতে আছে ২ উইকেট। ছবি: সুমন বাবু
  • প্রথম ১০-১৫ বল খেলার পরামর্শ হাথুরুসিংহের
    তাইজুল ইসলাম দশম ব্যাটসম্যান হিসেবে যখন ক্রিজে আসেন তখন তাকে কী বলেছিলেন চন্দিকা হাথুরুসিংহে? পঞ্চম দিনে যখন আবার ব্যাটিংয়ে নামবেন কী বলবেন প্রধান কোচ? সরাসরি উত্তর মিলল না কোনো প্রশ্নেরই।
  • ‘তামিমের ৯ রানই ৫০ রানের মতো’
    দুরূহ উইকেটে শিষ্যদের পারফরম্যান্সে মুগ্ধ চন্দিকা হাথুরুসিংহে। বিশেষ করে চতুর্থ ইনিংসের রান তাড়ায় কোচের মন জয় করেছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা।
  • ‘১০-১৫ ওভার ব্যাটিং করলে জয় বাংলাদেশের’
    কাজটা এখনও কঠিন, তবে অসম্ভব মনে করছেন না চন্দিকা হাথুরুসিংহে। বাংলাদেশের প্রধান কোচ মনে করছেন, পঞ্চম ও শেষ দিন ১০-১৫ ওভার ব্যাটিং করা সম্ভব হলে চট্টগ্রাম টেস্ট বাংলাদেশই জিতবে।
  • সাব্বিরের ব্যাটিংয়ে মুগ্ধ কোচ
    টেস্ট ব্যাটসম্যান হিসেবে সামর্থ্য নিয়ে প্রশ্নের মাঝেই অভিষেক সাব্বির রহমানের। সেই সাব্বিরের ব্যাটেই এখন বেঁচে আছে বাংলাদেশের জয়ের স্বপ্ন। অভিষেকে প্রিয় শিষ্যের ব্যাটিংয়ে খুশি চন্দিকা হাথুরুসিংহে।
  • বোলারদের ২০ উইকেট নিয়ে হাথুরুসিংহের ব্যাখ্যা
    বাংলাদেশের বোলারদের ২০ উইকেট পাওয়ার সামর্থ্য নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন কোচ চন্দিকা হাথুরুসিংহে। পরের সপ্তাহেই শক্তিশালী ইংল্যান্ডকে দুইবার অলআউট করে নিজেদের শক্তিটা দেখিয়েছেন সাকিব আল হাসান-মেহেদী হাসান মিরাজরা।
  • স্বপ্নের সারথি হয়ে টিকে সাব্বির
    প্রতিদিনের মতোই পুর্ব দিকে সূর্য উঠবে সোমবার ভোরে, সকালটি তবু হবে একটু আলাদা। ক্রিকেটের প্রতিটি দিনই শুরু হয় আশা নিয়ে, এই আশা তবু একটু অন্যরকম; ইংল্যান্ডের মত পরাশক্তিকে হারানোর বাস্তব সম্ভাবনা। এমন হাতছানি নিয়ে কটা দিন শুরু হয়েছে টেস্ট ক্রিকেটের বাংলাদেশের!
  • জিততে বাংলাদেশের চাই ২৮৬
    ইংল্যান্ডের শেষ দুটি উইকেট নিতে খুব বেশি সময় নিল না বাংলাদেশ। আগের দিনের সঙ্গে ইংলিশরা যোগ করতে পেরেছে আর ১২ রান। চট্টগ্রাম টেস্ট জিততে শেষ ইনিংসে বাংলাদেশের প্রয়োজন ২৮৬ রান।
  • আশা বাঁচিয়ে রাখলেন সাব্বির-তাইজুল
    বাংলাদেশের জয়ের আশা বাঁচিয়ে রেখেছেন সাব্বির রহমান ও তাইজুল ইসলাম। চতুর্থ দিনের খেলা শেষে বাংলাদেশের সংগ্রহ ৮ উইকেটে ২৫৩ রান। জয়ের জন্য শেষ দিন আর ৩৩ রান চাই স্বাগতিকদের।
  • সাকিবের শট ছিল ‘শকিং’: স্টোকস
    বাংলাদেশের জন্য যা ছিল বিস্ময়মাখা হতাশার, ইংল্যান্ডের জন্য সেটিই ছিল আনন্দ জাগানিয়া বিস্ময়। সম্ভাব্য সবচেয়ে বড় বাধা সরে গিয়েছিল আপনা থেকেই। সাকিব আল হাসানের ‘আত্মহত্যা’ ইংল্যান্ড গ্রহণ করেছে সাদরে। দিন শেষেও সেটি নিয়ে বিস্ময় বেন স্টোকসের কণ্ঠে।
  • আরও ৫০ রান চায় ইংল্যান্ড
    ইংল্যান্ডের ১১ নম্বর ব্যাটসম্যান গ্যারেথ ব্যাটিরই প্রথম শ্রেণির ক্রিকেটে আছে তিনটি শতক। ক্রিস ওকস অলরাউন্ডার, ১০ নম্বর ব্যাটসম্যান স্টুয়ার্ট ব্রডের আছে টেস্ট শতক। তাই শেষ ২ উইকেটে আরও ৫০ রান যোগ করতে না পারার কোনো কারণ দেখছেন না বেন স্টোকস।
  • পেসারদের নিয়ে হতাশ নন ওয়ালশ
    যে উইকেটে বেন স্টোকস দারুণ রিভার্স সুইংয়ে কাঁপিয়ে দিলেন স্বাগতিকদের সেখানে ইংলিশ ব্যাটসম্যানদের খুব একটা পরীক্ষা নিতে পারলেন না শফিউল ইসলাম ও কামরুল ইসলাম রাব্বি। তবে দুই পেসারের প্রচেষ্টায় খুশি বাংলাদেশের বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। 
  • বোলারদের দিন
    চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনটি ছিল বোলারদের। দুই দলের মিলিয়ে এদিন ১৩টি উইকেট পড়েছে। তবে ব্যাট হাতে ব্যতিক্রম ছিলেন বেন স্টোকস। ১৫১ বলে ৬টি চার ও ৩টি ছয়ে ‌১৫১ বলে ৮৫ রান করেছেন এই ইংলিশ ব্যাটসম্যান। তার ব্যাটিং নৈপুণ্যেই ৮ উইকেটে ২২৮ রান নিয়ে দিন শেষ করেছে সফরকারীরা। ছবি: সুমন বাবু
  • ৩০০ রানের নিচে লক্ষ্য চায় বাংলাদেশ
    বাংলাদেশ যতটা পর্যন্ত চেয়েছিল এরই মধ্যে তার চেয়ে ২০/৩০ রান বেশি করেছে ইংল্যান্ড। শেষ দুই উইকেট যোগ করতে পারে আরও কিছু রান। তবে স্বাগতিকদের বোলিং কোচ কোর্টনি ওয়ালশ মনে করছেন, লক্ষ্য তিনশ’ রানের ভেতরে রাখা গেলে জেতার সম্ভাবনা থাকবে।
  • ৫ উইকেটে বেদিকে টপকে সাকিব
    অনেকের মতেই বাঁহাতি স্পিনের শেষ কথা বিষেন সিং বেদি। সেই উচ্চতা স্পর্শ করতে পাড়ি দিতে হবে আরও অনেকটা পথ। তবে একটা জায়গায় বেদিকে টপকে গেলেন সাকিব আল হাসান। টেস্টে ৫ উইকেট শিকারে সাকিব এখন বেদির উপরে।
  • সাকিবের ৫ উইকেট, তবু এগিয়ে ইংল্যান্ড
    সকালটা ছিল বিষাদমাখা। সাকিব আল হাসানের হাত ধরে একটু করে কাটছিল সেই হতাশার মেঘ। দারুণ একটি জুটিতে দুপুর থেকে বিকেল গড়াতেই আবার ঘনিয়ে এল আধার। শেষ বিকেলে একটু আলোর রেখা দেখালেন সেই সাকিবই।
  • বাংলাদেশের বিষাদমাখা সকাল
    দ্বিতীয় বলটাই বেধে দিল দিনের সুর। যেটি বাজল বিষাদের রাগিনী হয়ে! যার দিকে তাকিয়ে ছিল দল, সেই সাকিব আল হাসান আউট হলেন ব্যাখ্যাতীত এক পাগলাটে শটে! বাকি উইকেটগুলোও ঝরে গেল টুপটাপ।
  • তিনশ’ রানের লিডের পথে ইংল্যান্ড
    ৫ উইকেট নিয়ে ঘুরে দাঁড়ানোর আশা দেখিয়েছেন সাকিব আল হাসান। তবে প্রথম ইনিংসে ৪৫ রানে এগিয়ে থাকা আর বেন স্টোকস-জনি বেয়ারস্টোর শতরানের জুটির ওপর ভর করে চট্টগ্রাম টেস্টে তিনশ’ রানের লিডের পথে রয়েছে ইংল্যান্ড।
  • ব্যাখ্যা নেই তামিমের কাছেও
    চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনের বিরতি যেন বাংলাদেশ দলের জন্য ছিল হতাশার। তিন বিরতিতে প্রতিবার উইকেট হারিয়েছে স্বাগতিকরা। কেন এমন হল বুঝতে পারছেন না তিনটি আউটের সময়ই অন্য প্রান্তে থাকা তামিম ইকবাল।