• ‘বাংলাদেশও হয়তো পিচ বুঝতে পারেনি’
    সংবাদ সম্মেলনে বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো বলে গেলেন, উইকেট ভালোভাবেই বুঝতে পেরেছিলেন তারা। ধরতে পেরেছিলেন এখানে ১৩৫-১৪০ রানই ভালো সংগ্রহ। তবে আফগানিস্তান অধিনায়ক মোহাম্মদ নবির ধারণা, শুরুতে উইকেট ধরতে পারেনি বাংলাদেশ।
  • ‘৫ ম‍্যাচে ৯ ক‍্যাচ ছেড়েছি, এটা অবিশ্বাস‍্য’
    প্রথম টি-টোয়েন্টিতে ১১ ক‍্যাচের ৯টি ধরতে পেরেছিল বাংলাদেশ। ফিল্ডিংয়ে মিলেছিল উন্নতির আভাস, কিন্তু পরের ম্যাচেই দেখা গেল পুরনো চেহারা। পাঁচ ক‍্যাচের তিনটিই হাতছাড়া করলেন ফিল্ডাররা। এমন কেন হচ্ছে, জবাব খুঁজে পাচ্ছেন না বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।
  • ২০-৩০ রানের জুটিতে হবে না, বললেন বাংলাদেশ কোচ
    যখনই মনে হচ্ছিল জমে উঠছে জুটি, তখনই উইকেট হারাচ্ছিল বাংলাদেশ। প্রথম ম্যাচে অসময়ে সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহর আউটে আক্ষেপ করেছিলেন লিটন দাস। দ্বিতীয় টি-টোয়েন্টি শেষে রাসেল ডমিঙ্গোর কণ্ঠেও একইরকম হতাশা। বাংলাদেশ কোচ মনে করেন, ২০-৩০ রানের জুটিতে ম্যাচ জেতা সম্ভব নয়। এর জন্য প্রয়োজন বড় জুটি।
  • জয়ের তাড়না না দেখে ক্ষুব্ধ বিসিবি সভাপতি
    ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠান চলছিল তখন। পাশেই জাতীয় দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদের সঙ্গে কথা বলছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। অনুষ্ঠান শেষ হয়ে গেলেও তাদের আলোচনা যেন থামে না! আলোচনার মূল বিষয় যে সদ্য হেরে যাওয়া দলকে নিয়ে ছিল, সেটা পরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে নিজেই জানালেন বোর্ড প্রধান। দ্বিতীয় টি-টোয়েন্টিতে খেলোয়াড়দের মাঝে জয়ের তাড়না দেখতে না পেয়ে ভীষণ ক্ষুব্ধ তিনি।
  • দ্বিতীয় টি-টোয়েন্টির জন্য প্রস্তুত মুশফিক
    এমনিতে ঐচ্ছিক অনুশীলনে বরাবরই নিয়মিত মুখ মুশফিকুর রহিম। তবু শুক্রবারের অনুশীলনে তাকে ঘিরে ছিল বাড়তি একটু কৌতূহল। আঙুলের চোট থেকে কতটা সরে উঠলেন তা দেখার ব্যাপার যে ছিল! সেই পরীক্ষায় ভালোভাবে উতরে গেলেন তিনি। অভিজ্ঞ ব্যাটসম্যানকে তাই পাওয়া যাবে শনিবার আফগানিস্তানের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে।
  • নাসুমের কাছে দলের চাওয়া ছিল ‘২ ওভারে ১২ রান’
    দলের চাওয়া ছিল পাওয়ার প্লেতে ২ ওভার বোলিং করে ১২ রানের বেশি না দেওয়া। নাসুম আহমেদ ৪ ওভারে দিলেন স্রেফ ১০ রান। টি-টোয়েন্টিতে যে কোনো মানদণ্ডে, যে কোনো প্রেক্ষাপটেই দুর্দান্ত বোলিং। কিন্তু শেষ নয় এখানেই। নাসুম এ দিন দুহাত উপচে দিলেন দলকে। শুধু মিতব্যয়ী বোলিংই নয়, ৪টি উইকেটও নিয়ে ছাড়িয়ে গেলেন দলের চাওয়াকে।
  • ভাবনার জগতে শান দিয়ে দ্যুতিময় লিটন
    টেস্ট ও ওয়ানডেতে দারুণ সময় কাটানো লিটন দাস নিজের ছায়া হয়ে ছিলেন টি-টোয়েন্টিতে। বিশ্বকাপে নিদারুণ ব‍্যর্থতায় জায়গাও হারিয়েছিলেন এই দলে। অন‍্যদের ব‍্যর্থতায় আবার ফিরে করলেন ঝকঝকে এক ফিফটি। আভাস দিলেন অন‍্য দুই সংস্করণের ছন্দটা নিয়ে আসছেন টি-টোয়েন্টিতেও।
  • অসময়ে সাকিব-মাহমুদউল্লাহর আউট নিয়ে লিটনের আফসোস
    শুরুতে বাংলাদেশের লক্ষ্য ছিল ১৫০ থেকে ১৬০ রানের মাঝে একটি সংগ্রহ গড়ার। তবে আফগানিস্তানের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে সুযোগ এসেছিল সেটি ছাড়িয়ে যাওয়ার। তবে সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহর বিদায়ে দুবার মোমেন্টাম হাতছাড়া হওয়ায় সেটি সম্ভব হয়নি বলে মনে করেন লিটন দাস।
  • ‘অসাধারণ বোলিং করেছে নাসুম’
    আম্পায়ার আঙুল তুলতেই কোমর দুলিয়ে নাচতে শুরু করলেন নাসুম আহমেদ। ক্যারিয়ারে প্রথমবার ৫ উইকেট, উদযাপন তো বিশেষ কিছু হওয়াই উচিত! যদিও একটু পরেই উইকেট কমে গেল একটি। রিভিউয়ে রক্ষা পেলেন ব্যাটসম্যান। নাসুমের ৫ উইকেট হলো না। তবে যেটুকু হলো এবং যেমন বোলিং করলেন, তাতে নাচিয়ে ছাড়লেন তিনি আফগান ব্যাটসম্যানদেরও। উইকেটের পেছন থেকে নাসুমের এমন বোলিংয়ে মুগ্ধতায় ভেসে যাচ্ছেন লিটন কুমার দাস।
  • মুশফিকের চোটে টি-টোয়েন্টি দলে সোহান
    টি-টোয়েন্টি বিশ্বকাপের পর পাকিস্তান সিরিজেও ব‍্যাট হাতে ব‍্যর্থতায় জায়গা হারিয়েছিলেন দলে। তবে মুশফিকুর রহিমের চোট শঙ্কায় সতর্কতার অংশ হিসেবে ফের দলে ডাক পেলেন নুরুল হাসান সোহান।
  • নির্ভীক ক্রিকেটে সাফল্যের খোঁজে মাহমুদউল্লাহ
    টি-টোয়েন্টিতে পা রাখার পর পেরিয়ে গেছে ১৬টি বছর। শুরুতে খুব বেশি খেলার সুযোগ না মিললেও পরে বেড়েছে ম্যাচ সংখ্যা। সবশেষ বিশ্বকাপ ও এর আগে-পরে মিলিয়ে যেমন গত কয়েক মাসে বাংলাদেশ খেলেছে ২১টি ম্যাচ। তবুও তাদের কাছে এই সংস্করণ যেন বড্ড অচেনা। মাঠে নামলেই হারিয়ে যায় সুর, মেলে না তাল-লয়। সাফল্যের গানও তাই বাজে না। সব হতাশা এবার ঝেরে ফেলতে মরিয়া বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ এবং তা আফগানিস্তানের বিপক্ষে লড়াই দিয়েই।
  • মিরপুরের উইকেটেও থাকছে ঘাস
    বাংলাদেশ অনুশীলন শেষে মাহমুদউল্লাহ যখন সংবাদ সম্মেলনে এলেন, তখনও উইকেটের ঘাস ছাঁটছেন মাঠকর্মীরা। তবে অধিনায়ক নিশ্চিত করে দিলেন, কিছু শেষ পর্যন্ত ঘাস থাকবেই। বিকালে আফগানিস্তান দল যখন অনুশীলনে এলো, দেখা গেল সত‍্যিই মিরপুরের চেনা ন‍্যাড়া উইকেট এটি নয়, সবুজের ছোঁয়া আছে বেশ।
  • নাঈমকে ঠিক পথেই দেখছেন টি-টোয়েন্টি অধিনায়ক
    ম‍্যাচের আগের দিন নেট সেশন দেখে একাদশের একটা আভাস অনেক সময় পাওয়া যায়। মিরপুরে বৃহস্পতিবার বাংলাদেশের অনুশীলনে মোহাম্মদ নাঈম শেখ ও মুনিম শাহরিয়ার নেটে এলেন সবার আগে। দুজনই ব‍্যাট করলেন লম্বা সময় ধরে। যদিও প্রথমবার দলে এলেন, সহজাত আক্রমণাত্মক ব‍্যাটসম‍্যান মুনিমের খেলে একাদশে জায়গা পাওয়া অস্বাভাবিক হবে না। কিন্তু নাঈমের যা পারফরম‍্যান্স, তাতে প্রশ্ন রয়ে যায় অনেক। তার হয়ে যেন ব‍্যাট করলেন মাহমুদউল্লাহ। বাংলাদেশ অধিনায়ক বললেন, পথেই আছে নাঈম।
  • অভিষেকের ‘ভালো সুযোগ’ আছে মুনিমের
    একপাশে ক্রিস গেইল ছিলেন যেন স্রেফ দর্শক, আরেক প্রান্তে ২৩ বছর বয়সী এক ওপেনারের ব্যাটে ঝড়। বিপিএলে এবার এমন দৃশ্যই দেখা গেছে ফরচুন বরিশালের ম্যাচে। বিপিএল ও এর আগে ঢাকা প্রিমিয়ার লিগ মাতানো সেই ওপেনার মুনিম শাহরিয়ারের সামনে আন্তর্জাতিক অভিষেকের হাতছানি। অধিনায়ক মাহমুদউল্লাহ জানালেন, আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে তার খেলার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।
  • ‘কাল প্রথম বল থেকেই মারব, চার-ছয় মারার চেষ্টা করব’
    তিন ম‍্যাচের ওয়ানডে সিরিজে ৭৯ বলে বাউন্ডারি স্রেফ একটি, স্ট্রাইক রেট কেবল ৫৪.৪৩। মাহমুদউল্লাহর নামের পাশে যা বড্ড বেমানান। ব‍্যাটিংয়ে যেমন বিবর্ণ, ফিল্ডিংয়েও ছিলেন অনুজ্জ্বল। দৃষ্টিকটুভাবে ছেড়েছেন দুটি ক‍্যাচ। সময়টা ভালো কাটছে না তার। সেটি হয়তো প্রভাব ফেলল মেজাজেও। ব্যাটিংয়ের ধরন নিয়ে প্রশ্ন তোলায় একটু যেন চটেই গেলে অভিজ্ঞ এই ক্রিকেটার।
  • টি-টোয়েন্টিতে মিরপুরে শতভাগ দর্শক, টিকেট সর্বনিম্ন ১০০ টাকা
    কখনও ধারনক্ষমতার ২৫ শতাংশ, কখনও ৫০ শতাংশ, কখনও বা কয়েক হাজার, এভাবেই চলছিল মহামারীকালে মাঠে দর্শক প্রবেশের অনুমতি। এবার খুলে যাচ্ছে সেই নিষেধাজ্ঞার বাঁধন। বাংলাদেশ-আফগানিস্তান টি-টোয়েন্টি সিরিজে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের গ্যালারি পুরো উন্মুক্ত থাকছে দর্শকের জন্য।
  • ‘লজ্জার কিছু নেই, আরও ভালো হতে হবে আমাকে’
    একজনের আন্তর্জাতিক ক্যারিয়ার ১৫ বছরের, অভিজ্ঞতা সাড়ে তিনশর বেশি ম্যাচের। আরেকজন তরুণ এক পেসার, আন্তর্জাতিক ক্যারিয়ারের সবে হাঁটি হাঁটি পা পা চলছে। আফগানিস্তানের সেই ২১ বছর বয়সী ফজলহক ফারুকি এবার নাকানিচুবানি খাইয়েছেন অভিজ্ঞতায় সমৃদ্ধ তামিম ইকবালকে। দুঃস্বপ্নের মতো কাটানো সিরিজ শেষে অবশ্য বিব্রত নন বাংলাদেশ অধিনায়ক। নিজের ব্যর্থতা মেনে নিয়েই বাংলাদেশ অধিনায়ক জানালেন উন্নতি করার তাড়না।
  • দেড়শ ছুঁয়ে নতুন ডেলিভারির গল্প শোনালেন রশিদ খান
    এমনিতেই রশিদ খানের তূনে অস্ত্রের অভাব নেই। বিশ্বজুড়ে ব্যাটসম্যানদের নাকানিচুবানি খাইয়ে ছাড়েন তিনি নিয়মিত। সেখানে যোগ হতে যাচ্ছে নতুন আরও অস্ত্র। ওয়ানডে ইতিহাসের তৃতীয় দ্রুততম বোলার হিসেবে দেড়শ উইকেটের মাইলফলক ছোঁয়ার দিনে আফগান লেগ স্পিনার জানালেন তার নতুন ডেলিভারির কথা।
  • ‘ভুল সময়ে আউট হয়েছে লিটনও’
    লিটন দাস একাই করেন ৮৬ রান, দলে বাকি সবার ব‍্যাট থেকে আসে কেবল ৯৭। এরপরও দলের সংগ্রহ বড় না হওয়ায় ওপেনারেরও কিছুটা দায় দেখছেন তামিম ইকবাল। বাংলাদেশ অধিনায়কের মতে, ভুল সময়ে আউট হয়েছিলেন লিটন। ছন্দে থাকা এই ডানহাতি ব‍্যাটসম‍্যানও মনে করেন, তিনি আরও কয়েক ওভার ক্রিজে থাকলে খেলার চিত্রটা ভিন্নরকম হতে পারতো।
  • সিরিজের ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ’ ম‍্যাচে হেরে ভীষণ হতাশ তামিম
    প্রথম দুই ম‍্যাচ জিতে সিরিজ নিশ্চিত হলেও পূর্ণ ৩০ পয়েন্টের লক্ষ‍্য পূরণ করতে তৃতীয় ম‍্যাচটা সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে হচ্ছিল তামিম ইকবালের কাছে। এই ম‍্যাচেই কি-না তিন বিভাগে ব‍্যর্থ হলো বাংলাদেশ। ব‍্যাটিং হলো খুব খারাপ, বোলিং হলো সাদামাটা আর ফিল্ডিং হলো বেশ বাজে। তাতে সিরিজ জয়ের পরও তামিমের কণ্ঠে ফুটে উঠল একরাশ হতাশা।
  • ছবিতে তামিম-মুশফিকদের বড় হার
    সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে আফগানিস্তানের বিপক্ষে পাত্তাই পায়নি বাংলাদেশ। ব্যাটিংয়ে লিটন দাস ছাড়া বলার মতো কিছু করতে পারেননি আর কেউ। ছোট পুঁজি নিয়ে বোলাররা পারেননি লড়াই করতে। ফিল্ডিংও হয়েছে বাজে। রহমানউল্লাহ গুরবাজের অপরাজিত সেঞ্চুরিতে হোয়াইটওয়াশ এড়িয়েছে আফগানরা। চট্টগ্রামে সোমবার বাংলাদেশের ১৯১ রান সফরকারীরা পেরিয়ে গেছে ৭ উইকেট ও ৫৯ বল হাতে রেখে। ছবি: সুমন বাবু 
  • শেষের ব্যর্থতায় মিলিয়ে গেল আকাঙ্ক্ষার ১০ পয়েন্ট
    মাঠে বাংলাদেশের টানাটানির সংসার প্রকাশ্য হয় অনেক সময়ই। এটা থাকে তো ওটা থাকে না। এবার দেখা গেল চাল, ডাল, তেল, নুন, কিছুই নেই! সিরিজ জয়ের পর চাপমুক্ত হয়ে যেদিন পারফরম্যান্স হতে পারত পরিশীলিত, সেই দিনটিতেই ব্যাটিং-বোলিং-ফিল্ডিং, সবকিছু যেন প্রতিযোগিতায় নেমে গেল, কোনটির চেয়ে কোনটি খারাপ। তবে দিনশেষে বিজয়ী সম্ভবত ‘শরীরী ভাষা’, খারাপের দৌড়ে এটিই সেরা!
  • তিন বিভাগে ব্যর্থতায় বাংলাদেশের বড় হার
    ব‍্যাটিংয়ে বলতে গেলে একাই লড়াই করলেন লিটন দাস। বাকিদের ব‍্যর্থতায় দল থমকে গেল দুইশ রানের আগেই। ছোট পুঁজি নিয়ে লড়াইও করতে পারলেন না বোলাররা। ফিল্ডিংও হলো বাজে। তিনবার জীবন পেয়ে সেঞ্চুরি করলেন রহমানউল্লাহ গুরবাজ। হোয়াইটওয়াশড এড়ালো আফগানিস্তান।
  • ‘পারফর্ম না করলে জায়গা অন্য কেউ নিয়ে নেবে’
    দলে পারফরমার বাড়ছে। সঙ্গে বাড়ছে জায়গা নিয়ে প্রতিযোগিতাও। ক্রিকেটারদের একটি লড়াই নিজেকে ছাড়িয়ে যাওয়ার। আরেক লড়াই সতীর্থদের সঙ্গেই। সুযোগ কাজে লাগিয়ে অন্যদের চেয়ে এগিয়ে থাকার। ধারাবাহিক পারফর্ম করার চাপও তাই বাড়ছে। এটিকে ক্রিকেটীয় বাস্তবতা হিসেবেই দেখছেন মেহেদী হাসান মিরাজ। বাংলাদেশের অলরাউন্ডারের মতে, এই চ্যালেঞ্জকে সঙ্গী করেই এগিয়ে যেতে হয় ক্রিকেটারদের।
  • আরও ১০ পয়েন্টের আশায় মরিয়া বাংলাদেশ
    সিরিজের শেষ ম্যাচের আগের দিন অনুশীলন ঐচ্ছিক। সাকিব আল হাসান, লিটন দাস, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, আফিফ হোসেনরা রোববার আসেননি মাঠে। সিরিজ জয় নিশ্চিত হওয়ার পর দল একটু নির্ভার কিনা, সেই প্রশ্ন জাগতেই পারে। মেহেদী হাসান মিরাজ তা শুনে প্রবল আপত্তি করলেন। পূর্ণ ৩০ পয়েন্টের হাতছানি যেখানে, অভিযান শেষ হওয়ার আগে স্বস্তির শ্বাস নেওয়ার সুযোগ কোথায়!
  • লিটনকে আরও ভালো করে তোলার চ্যালেঞ্জ নিলেন সিডন্স
    বাংলাদেশের ব্যাটিং কোচ হিসেবে অনেক চ্যালেঞ্জই জেমি সিডন্সের অপেক্ষায়। তবে দায়িত্বের স্রেফ দুটি ম্যাচ যেতেই একটি চ্যালেঞ্জ তিনি নিয়ে ফেলেছেন নিজ থেকেই। লিটন দাসকে তিনি শাণিত করে তুলতে চান আরও।
  • ‘বাংলাদেশকে ভালোবেসেছিলাম, কিছু লোক বিশ্বাস করেনি’
    বাংলাদেশের প্রধান কোচ হিসেবে দায়িত্বে থাকার সময় জেমি সিডন্সের ভালো-মন্দ নিয়ে আলোচনা-সমালোচনা ছিল অনেক। তবে তার একটি ব্যাপার নিয়ে কারও কোনো সংশয় ছিল না, এই দেশের প্রেমে মজে গিয়েছিলেন তিনি। তবে দায়িত্ব শেষে তাকে ফিরে যেতে হয়। দীর্ঘ প্রায় এক যুগ পর ফিরে এই অস্ট্রেলিয়ান কোচ আবার তুলে ধরলেন বাংলাদেশের প্রতি তার আবেগ ও অনুরাগের কথা। আগেরবার তার বিদায়টা যেমন ছিল, সেটি নিয়ে অভিমানের সুরও ফুটে উঠল কণ্ঠে।
  • তামিমের ‘এলবিডব্লিউ রোগ’ সারিয়ে তুলবেন সিডন্স
    একই বোলার, একই ধরনের ডেলিভারি এবং প্রায় একইভাবে এলবিডব্লিউ। আফগানিস্তানের বিপক্ষে প্রথম দুই ম্যাচে ফজলহক ফারুকি এভাবেই শিকার করেছেন তামিম ইকবালের উইকেট। বাংলাদেশের ব্যাটিং কোচের দায়িত্ব নেওয়ার পর প্রথম দুই ম্যাচে জেমি সিডন্স ড্রেসিং রুম থেকে দেখলেন শিষ্যকে এভাবেই সহজ শিকার হতে। সমস্যার সমাধানও বের করে ফেলেছেন তিনি। তবে বলে রাখলেন, সময় লাগবে কিছু।
  • তামিম-মুশফিকের ভাবনা থেকে চট্টগ্রামে গোটা সিরিজ ও ঘাসের উইকেট
    দ্বিপাক্ষিক সিরিজগুলোয় যেখানে মিরপুরের বাইরে একাধিক ম্যাচ কখনোই খুব একটা রাখা হয় না, এবার সেখানে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের সব ম্যাচই চট্টগ্রামে। প্রথম দুই ম্যাচে দেখা গেল, এই মাঠের চেনা উইকেটের চেয়েও কিছুটা ভিন্ন উইকেট। সিরিজ জয়ের পর তামিম ইকবাল খোলাসা করলেন, কয়েক মাস আগেই হয় এই সিদ্ধান্ত। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে কথোপকথনে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক শোনালেন এই সিরিজের জন্য তাদের বিশেষ পরিকল্পনার নানা দিক। কথা বললেন দল সংশ্লিষ্ট আরও অনেক কিছু নিয়ে।
  • ‘লিটন-মুশফিকের জুটি ছিল জয়ের ভিত’
    টানা দুই ম‍্যাচে দুটি রেকর্ড জুটি পেল বাংলাদেশ। আগের দিন আফগানিস্তানের মুঠো থেকে জয় কেড়ে নিয়েছিলেন আফিফ হোসেন ও মেহেদী হাসান মিরাজ। এবার লিটন দাস ও মুশফিকুর রহিম চমৎকার জুটিতে গড়ে দিলেন ম‍্যাচের ভাগ‍্য। তৃতীয় উইকেটে বাংলাদেশের প্রথম দুইশ ছোঁয়া জুটি উপহার দেওয়া দুই ব‍্যাটসম‍্যানকে প্রশংসায় ভাসালেন তামিম ইকবাল।
  • ‘টেস্ট ব্যাটিং করে’ লিটনের ওয়ানডে সেঞ্চুরি
    গায়ে রঙিন পোশাক। খেলা ৫০ ওভারের। বোলারের হাতে সাদা বল। কিন্তু ব্যাটসম্যান ঢুকে গেলেন অন্য এক জগতে। যেখানে তার গায়ের পোশাক সাদা। সামলাতে হবে চকচকে লাল বলের চ্যালেঞ্জ। রান ভুলে শুরুতে আঁকড়ে রাখতে হবে উইকেট। ভাবনার জগতে এভাবে ডুব দিয়েই আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচের সেঞ্চুরিটি করেছেন লিটন কুমার দাস।
  • ‘আমরা সিনিয়র হচ্ছি না? আমরাও উন্নতি করছি’
    উত্তরটা দেওয়ার শুরুতে এক চিলতে হাসি খেলে গেল লিটন কুমার দাসের মুখে, “আমরা সিনিয়র হচ্ছি না…!” হাসির রেশ মিলিয়ে যাওয়ার পর কণ্ঠের আত্মবিশ্বাসটা বোঝা গেল আরও স্পষ্ট করে, “আমরাও তো ম্যাচ খেলে খেলে উন্নতি করছি…।” মানসিকতায় উন্নতি ও পরিণত হওয়ার প্রমাণ যেমন ব্যাট হাতে দিচ্ছেন তিনি, তেমনি সরাসরি বলে দিলেন সংবাদ সম্মেলনে কথায়ও।
  • উইকেটের জন‍্য তামিমের ভরসা তাসকিন
    রহমত শাহর সঙ্গে জমে গিয়েছিল নাজিবউল্লাহ জাদরানের জুটি। ক্রমেই বাড়ছিল রানের গতি। মাথা ব‍্যথার কারণ হয়ে ওঠা জুটি ভাঙতে তামিম ইকবাল হাত বাড়ান তাসকিন আহমেদের দিকে। অধিনায়ককে হতাশ করেননি গতিময় এই পেসার। দুর্দান্ত এক বলে রহমতকে বোল্ড করে ভেঙে দেন জুটি। এমন সব ডেলিভারির জন‍্য তাসকিন এখন হয়ে ওঠেছেন উইকেটের জন‍্য তামিমের মূল অস্ত্র।
  • লিটন-মুশফিক জুটির রেকর্ড
    ব্যাটিং অর্ডারে দুজনের ব্যাটিংয়ে দূরত্ব খুব বেশি নয়। ওয়ানডেতে তবু বিস্ময়করভাবে লিটন কুমার দাস ও মুশফিকুর রহিমের শতরানের জুটি হলো এই প্রথম! সেই জুটিকে তারা এতটাই এগিয়ে নিলেন যে তা পৌঁছে গেল রেকর্ড উচ্চতায়।
  • লিটনের সেঞ্চুরিতে সিরিজ জিতে বাংলাদেশের ‘১০০’
    প্রথম ম্যাচের মতো জমজমাট লড়াই হলো না। জয়ের পর তাই উল্লাসও তেমন কিছু দেখা গেল না। তবে উদযাপনের উপলক্ষ কিন্তু এ দিন আরও বেশি! আফগানদের বিপক্ষে সিরিজ জয় হয়তো খুব বড় কিছু নয়। তবে দুই ম্যাচেই সিরিজ জয় তো বড় স্বস্তিই। সঙ্গে আছে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে প্রথম দল হিসেবে পয়েন্টের সেঞ্চুরি করার গৌরবও। প্রাপ্তিতে টইটম্বুর দিনটি এলো লিটন কুমার দাসের দুর্দান্ত সেঞ্চুরির সৌজন্যে।
  • লিটন-মুশফিকের রেকর্ড গড়া জুটির পর অনায়াস জয়
    দায়িত্বশীল ব‍্যাটিংয়ে সেঞ্চুরি করলেন লিটন দাস। ডানহাতি এই ওপেনারকে দারুণ সঙ্গ দিলেন মুশফিকুর রহিম। তৃতীয় উইকেটে উপহার দিলেন রেকর্ড গড়া জুটি। বাকিটা অনায়াসে সারলেন বোলাররা। দ্বিতীয় ওয়ানডেতে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ পেল ৮৮ রানের বড় জয়। এক ম‍্যাচ বাকি থাকতেই জিতল সিরিজ।
  • ব্যাটিংয়ে উন্নতির পথ ধরে সিরিজ জয়ের আশা
    বৃহস্পতিবার সকালে বাংলাদেশ দলের অনুশীলন ছিল ঐচ্ছিক। আগের দিন ম্যাচ খেলা একাদশের বেশির ভাগ ক্রিকেটারই আসেননি। তবে অধিনায়ক তামিম ইকবালের পাশপাশি মুশফিকুর রহিম ও ইয়াসির আলি চৌধুরি এলেন। প্রথম ম্যাচে ব্যর্থ এই তিন ব্যাটসম্যানকে দেখা গেল প্রধান কোচ রাসেল ডমিঙ্গো ও ব্যাটিং কোচ জেমি সিডন্সের সঙ্গে বেশ সময় নিয়ে কাজ করতে। সামনে তাদের রান পাওয়া জরুরি। প্রতিদিন তো আর ৪৫ রানে ৬ উইকেট হারিয়ে ম্যাচ জেতা যাবে না!
  • টেস্টে ব্যর্থতার বেদনা চাপা দিয়ে ওয়ানডেতে নায়ক মিরাজ
    ম্যাচ শেষ হওয়ার পর পেরিয়ে গেছে অনেকটা সময়। কিন্তু রেশ মিলিয়ে যাওয়ার নয়। এই জয়ের মাহাত্মই এমন! আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে স্মরণীয় সেই জয়ে ম্যান অব দা ম্যাচ মেহেদী হাসান মিরাজ। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে একান্ত আলাপচারিতায় তিনি শোনালেন আফিফ হোসেনের সঙ্গে তার রেকর্ড গড়া জুটির নানা বাঁকের গল্প। গত এক বছরে দুটি টেস্টে ব্যাট হাতে কাজ শেষ করে ফিরতে না পারার যে কষ্ট তাকে পোড়াচ্ছিল, সেই ক্ষতে প্রলেপ দেওয়ার কথাও বললেন এই অলরাউন্ডার।
  • ‘চাচা’ থাকায় চাপমুক্ত ডমিঙ্গো, সিডন্সকে পেয়ে খুশি
    রাসেল ডমিঙ্গোর সংসারে বেশ কিছুদিন ধরেই ছড়ি ঘোরাচ্ছেন খালেদ মাহমুদ। এখন আবার নতুন সদস্য হয়ে এসেছেন জেমি সিডন্স। এতজন কর্তা থাকলে পারিবারিক অশান্তির আশঙ্কা কিছুটা অমূলক নয়। তবে ডমিঙ্গো সেই শঙ্কা উড়িয়ে দিচ্ছেন। অন্য দুজনকে পাশে পেয়ে বাংলাদেশ কোচ বেশ খুশি বলেই দাবি করলেন।
  • কোচের মতে সাত নম্বরেই ‘পারফেক্ট’ আফিফ
    সাত নম্বরে নেমে যিনি এতটা নিখুঁতভাবে ইনিংস গড়তে পারেন, গোছানো ব্যাটিংয়ে এমন অসাধারণ ইনিংস খেলতে পারেন, ব্যাটিং অর্ডারে ওপরে ওঠার দাবিও তিনি জানাতে পারেন। তবে আফিফ হোসেনকে নিয়ে এখনই তেমন কোনো তাড়া নেই রাসেল ডমিঙ্গোর। বাংলাদেশ কোচের মতে, আপাতত সাতই আফিফের জন্য এই মুহূর্তে সবচেয়ে উপযুক্ত পজিশন।
  • মিরাজ নামার সময়ই ডমিঙ্গো বলেছিলেন ‘দেড়শ রানের জুটি হবে’
    ম্যাচের পর অধিনায়ক তামিম ইকবালের কণ্ঠে ছিল সরল স্বীকারোক্তি, জয়ের আশা তিনি ছেড়ে দিয়েছিলেন। বড় পরাজয়ের অপেক্ষায় ছিলেন সম্ভবত প্রায় সবাই। তবে বাংলাদেশের ড্রেসিং রুমের একজনের দাবি, ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ের পরও তিনি বিশ্বাস হারাননি! মেহেদী হাসান মিরাজ উইকেটে যাওয়ার সময়ই নাকি কোচ রাসেল ডমিঙ্গো বলেছিলেন, এবার বড় জুটি হবে!
  • কে তরুণ কে সিনিয়র, ভাবেন না আফিফ
    বয়স এখনও তেইশ হতে ঢের দেরি। এই ম্যাচটি ছিল ক্যারিয়ারের স্রেফ অষ্টম ওয়ানডে। আফিফ হোসেনের ব্যাটিং দেখে তা কে বলবে! অনেক লড়াইয়ের অভিজ্ঞ সৈনিক ও পরিণত এক যোদ্ধার মতোই ২২ গজে লড়ে বাংলাদেশের জয়ের নায়ক ২২ বছর বয়সী ক্রিকেটার। তিনি নিজে অবশ্য বয়স আর অনভিজ্ঞতাকে বাড়তি গুরুত্ব দিতে নারাজ। তার মতে, লড়াইয়ের ময়দানে সবাই সমান।
  • জয়ের ভাবনা দূরে ঠেলেই জয়ের আলিঙ্গনে বাংলাদেশ
    স্কোরবোর্ডের যে চেহারা, সেদিকে না তাকানোই ভালো। জয়ের সীমানা দৃষ্টি সীমারও বাইরে! যাবতীয় সমীকরণ আর পারিপার্শ্বিকতাকে তাই ভাবনার দুয়ারে আটকে রেখেছিলেন আফিফ হোসেন। মেহেদী হাসান মিরাজ উইকেটে যাওয়ার পর তাদের চেষ্টা ছিল স্রেফ উইকেট আগলে রেখে একটু একটু করে সামনে এগিয়ে যাওয়া। ছোট ছোট সেই পদক্ষেপগুলোই শেষ পর্যন্ত দুজনকে নিয়ে যায় অভাবনীয় জয়ের আশ্রয়ে।
  • স্মরণীয় জয়ের পথে আফিফ-মিরাজের যত রেকর্ড
    ২২ গজে আফিফ হোসেন ও মেহেদী হাসান মিরাজের অসাধারণ ব্যাটিংয়ের ঢেউ আছড়ে পড়ল রেকর্ড বইয়ে। জুটির বিশ্বরেকর্ড হলো, ব্যক্তিগত অর্জনেও সমৃদ্ধ হলেন দুজন। দলের রোমাঞ্চকর জয় তো বটেই, জয়ের দুই নায়কের নানা কীর্তিতেও ম্যাচটি স্থায়ী জায়গা পেয়ে গেল বাংলাদেশের ক্রিকেটে।
  • 'মানুষ পারে না, এমন কোনো জিনিস নেই'
    আর কোনো উইকেট হারানোর সুযোগ ছিল না। কাজ যা করার করতে হতো এই জুটিকেই। কিন্তু পথটা তো ছিল অনেক লম্বা, শেষটা ছিল দৃষ্টি সীমানার বাইরে। তাই শুরুতে অতকিছু ভাবেননি আফিফ-মিরাজ। ছোট ছোট লক্ষ্য স্থির করে এগোতে থাকেন, তাতেই মিলে গেল অবিস্মরণীয় জয়। লক্ষ্য ছোঁয়ার পর প্রশান্তির হাসিমুখে মেহেদী হাসান মিরাজ শোনালেন সেই লড়াইয়ের গল্প, আফিফ হোসেনের সঙ্গে তার রেকর্ড গড়া জুটির গল্প।
  • এমন জয় বিশ্বাস করতে পারছেন না তামিমও
    রশিদ খানের শর্ট বল কাট করার চেষ্টায় মাহমুদউল্লাহ যখন ক‍্যাচ দিলেন, অনেকেই ভেবেছিলেন বাংলাদেশের আশা শেষ। সেই দলে আছে তামিম ইকবালেরও নাম। ৪৫ রানে ৬ উইকেট হারানোর পর আর জেতার কথা ভাবতে পারেননি বাংলাদেশ অধিনায়ক। কিন্তু তাকে বিস্ময়ের সাগরে ভাসিয়ে দলকে ঠিকই জয়ের বন্দরে পৌঁছে দেন দুই তরুণ, আফিফ হোসেন ও মেহেদী হাসান মিরাজ।
  • আফিফ-মিরাজের বীরত্বে ধ্বংসস্তূপে জয়ের সৌধ
    গুলবদিন নাইবের বলে আফিফ হোসেনের পুল শট আশ্রয় নিল বাউন্ডারিতে। স্টেডিয়ামের ঘড়িতে তখন সন্ধ্যা ঠিক ৭টা। সপ্তম উইকেট জুটিতে ঠিক ওই সময়টায় আর ওই শটে যেখানে পৌঁছল বাংলাদেশ, সেই ঠিকানার নাম ‘অবিস্মরণীয়’ বা ‘অভাবনীয়’ অথবা ‘অকল্পনীয়।’ কিংবা সবকিছুই! বিপর্যয় থেকে ঘুরে দাঁড়িয়ে জয়ের অনেক গল্পই তো রচিত হয়েছে ক্রিকেটে। সেখানেই হয়ে গেল গৌরবময় আরেকটি সংযোজন। পরাজয়ের দুয়ার থেকে আফিফ হোসেন ও মেহেদী হাসান মিরাজের বীরোচিত পারফরম্যান্স বাংলাদেশকে এনে দিল ওয়ানডে ইতিহাসের সেরা জয়গুলির একটি।
  • বাংলাদেশের দুর্দান্ত বোলিংয়ে ২১৫ রানেই শেষ আফগানিস্তান
    টস জিতে হাশমতউল্লাহ শাহিদি বললেন, “উইকেট ব্যাটিংয়ের জন্য দারুণ।” কিন্তু সেই উইকেটে খুব ভালো ব্যাটিং আফগানরা করতে পারল না। বাংলাদেশের পেস-স্পিনের সম্মিলিত আক্রমণে তারা গড়তে পারল না খুব চ্যালেঞ্জিং স্কোর।
  • ইয়াসির এবার ওয়ানডের ভুবনে
    বছরখানেক আগে এই চট্টগ্রামে হতাশার এক অভিজ্ঞতা হয়েছিল ইয়াসির আলি চৌধুরির। বাংলাদেশ ইমার্জিং দলের হয়ে প্রথম চার ম্যাচ ভালো করতে পারেননি খুব একটা। আয়ার‌ল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে একদিনের ম্যাচের সিরিজের শেষ ম্যাচটিতে একাদশে জায়গাও হারান তিনি। বছর না ঘুরতেই ঘুরে গেল তার ভাগ্যের চাকা। সেদিন ইমার্জিং দলে জায়গা হারানো ক্রিকেটারের এবার ওয়ানডে অভিষেক হয়ে গেল জাতীয় দলে।
  • খাদের কিনারা থেকে আফিফ-মিরাজের ব্যাটে হাসল বাংলাদেশ
    ছোট লক্ষ্য তাড়ায় কী বিপদেই না পড়ে গিয়েছিল বাংলাদেশ। ফজলহক ফারুকির ছোবলে ৪৫ রানে ৬ উইকেট হারিয়ে ধুঁকছিল স্বাগতিকরা। বড় হারের চোখ রাঙানি এড়িয়ে ঘুরে দাঁড়ানোর দুর্দান্ত এক গল্প লিখলেন আফিফ হোসেন ও মেহেদী হাসান মিরাজ। তাদের ব্যাটে আফগানিস্তানের বিপক্ষে অসাধারণ এক জয় পেয়েছে তামিম ইকবালের দল।
  • প্রিয় সংস্করণে অস্বস্তির প্রতিপক্ষের সামনে বাংলাদেশ
    হাসি, মজা, পরস্পর নানা খুনসুটি চলল সমানে। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং ঝালাই করে নেওয়ার পালা তো ছিলই, বাংলাদেশের অনুশীলনে মঙ্গলবার বয়ে গেল যেন আনন্দের নহরও। এক মাস ধরে বিপিএল খেলার ধকল এখনও রয়ে যাওয়ার কথা। তবে ক্রিকেটারদের দেখে মনে হলো দারুণ চনমনে। দীর্ঘ বিচ্ছেদের পর প্রিয় কিছুকে সামনে পেলে মনে যেমন আনন্দের নাচন খেলে যাওয়ার কথা!
  • সাকিব যখন মিডিয়াম পেসার
    জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামের এক প্রান্তে নেটে তখন ব্যাট করছিলেন আফিফ হোসেন। আর্ম থ্রোয়ারে তাকে থ্রো ডাউন খেলাচ্ছিলেন কোচ রাসেল ডমিঙ্গো। কিন্তু নেটে নেই আর কোনো বোলার বা থ্রোয়ার। একটু দূর থেকে তা দেখছিলেন সাকিব আল হাসান। খানিক পর একটি বল হাতে এগিয়ে এলেন তিনি। এই পর্যন্ত স্বাভাবিকই ছিল। এরপরই চমক। বাঁহাতি স্পিন নয়, নেটে দেখা গেল সাকিবের বাঁহাতি পেস বোলিং!
  • ব্যাটিং কোচ সিডন্সের প্রথম দিন
    চেনা আঙিনা, পুরনো কিছু মুখ, নতুন দায়িত্ব আর নতুন চ্যালেঞ্জ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে মঙ্গলবার একবিন্দুতে মিশে গেল জেমি সিডন্সের অতীত আর বর্তমান। বাংলাদেশের সাবেক প্রধান কোচ কাজ শুরু করলেন নতুন ব্যাটিং কোচ হিসেবে।
  • মুজিব-রশিদ-নবির স্পিন সামলাতে প্রস্তুত বাংলাদেশ
    প্রতিপক্ষের প্রতি সমীহ দেখানোয় কখনোই কার্পণ্য করেন না তামিম ইকবাল। মুজিব উর রহমান, রশিদ খান ও মোহাম্মদ নবিকে নিয়ে গড়া আফগানদের স্পিন বোলিং আক্রমণ তার চোখে সবার সেরা। তবে সংস্করণ যখন ওয়ানডে আর সেটাও দেশের মাটিতে, এই বোলিংয়ের বিপক্ষেও খুব বেশি চিন্তার কিছু দেখেন না বাংলাদেশ অধিনায়ক। তিনি নিশ্চিত, নিজেদের ঠিক মতো প্রয়োগ করা গেলে খুব ভালোভাবে সামাল দেওয়া যাবে আফগানিস্তানের স্পিন ত্রয়ীকে।
  • নেটে মিরাজকে হারানো কঠিন!
    রিভার্স সুইপ করার চেষ্টায় ঠিকমতো খেলতে পারলেন না আফিফ হোসেন। বোলার মেহেদী হাসান মিরাজের উল্লাস দেখে কে! “এবার তো গন… এবার তো আউট…”, চিৎকার করে এসব বলতে বলতে ছুটে গেলেন ব্যাটসম্যানের দিকে। আফিফ মানতেই চান না আউট, মিরাজও ছাড় দেবেন না দাবি। যেন এই একটি উইকেটের ওপরই নির্ভর করছে তার ক্যারিয়ার টিকে থাকা!
  • মিঠুন-মোসাদ্দেক থেকে পাঁচের লড়াইয়ে এবার ইয়াসির-জয়
    নেটে বেশ ভালো বোলিং করছিলেন মেহেদী হাসান মিরাজ। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে মঙ্গলবার অনুশীলনে এই অফস্পিনার বেশ অস্বস্তিতে ফেললেন তামিম ইকবাল, লিটন দাস ও আফিফ হোসেনদের। কিন্তু ইয়াসির আলি চৌধুরি ওই নেটে যেতেই বদলে গেল চিত্র। দারুণ সব ড্রাইভের পাশাপাশি সুইপ, স্লগ সুইপে বল ফেলার জায়গাই দিচ্ছিলেন না তিনি মিরাজকে। একেকটি শটে যেন মিশে ছিল বার্তা, স্পিনকে খুব একটা তোয়াক্কা তিনি করেন না।
  • গ্যালারিতে দর্শকের অপেক্ষায় তামিম
    বাংলাদেশ খারাপ খেললে যে মাঠে দুয়েকবার দর্শকরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখাননি, তা নয়। তবে বেশিরভাগ সময়ই ম‍্যাচের অন্তিম সময় পর্যন্ত তারা সমর্থন দেন দলকে। বিষয়টা ভীষণ ভালো লাগে তামিম ইকবালের। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক বললেন, গ‍্যালারি ভর্তি এমন দর্শকদের মাঝে খেলতে পেরে নিজেদের ভাগ‍্যবান মনে করেন তারা।
  • নাফিস-তামিমের ‘পেশাদারিত্ব আগে, সম্পর্ক পরে’
    দুই ভাই এগিয়ে এলেন একসঙ্গেই। সংবাদ সম্মেলনে অধিনায়কের নির্ধারিত চেয়ারে বসলেন ছোট ভাই। পাশে দাঁড়িয়ে বড় ভাই সঞ্চালকের ভূমিকায়। তাদের বাসায় এই দৃশ্য কল্পনা করা হয়তো কঠিন। কিন্তু মাঠে এখন এটিই বাস্তবতা। তামিম ইকবাল যেমন বললেন, জাতীয় দলের দায়িত্ব পালনের সময় পেশাদারিত্বই তাদের কাছে সবকিছুর আগে।
  • মুনিমকে নিয়ে নির্বাচকদের যে আশা
    টি-টোয়েন্টি ক্রিকেটের প্রথম দাবি যেটি, বাংলাদেশের দুর্বলতার শুরু সেখান থেকেই। টপ অর্ডারে নিয়মিত ঝড় তোলার মতো কেউ নেই। পাওয়ার প্লে ধারাবাহিকভাবে কাজে লাগানোর মতো কেউ নেই। সেই শূন্যতা পূরণের মতো একজন ত্রাতা পাওয়া গেছে বলেই মনে করা হচ্ছে। নির্বাচকদের আশা, ব্যাটিং অর্ডারের শুরুর আঁধার দূর হবে মুমিন শাহরিয়ারের ব্যাটের আলোয়।
  • ওয়ানডের আগে ‘মেন্টালি ডিপ্রেসড’ নাঈম, টি-টোয়েন্টির আগে ঠিকঠাক
    এক সপ্তাহও হয়নি, বাংলাদেশ ওয়ানডে দল থেকে জায়গা হারান মোহাম্মদ নাঈম শেখ। বাঁহাতি এই ব্যাটসম্যানের প্রসঙ্গে তখন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বলেছিলেন ‘মেন্টালি ডিপ্রেসড।’ সেই নাঈমকেই এবার রাখা হলো টি-টোয়েন্টি দলে। প্রধান নির্বাচক এখন বলছেন, ‘অনেক দিন তো হয়ে গেল।’
  • লাল সাফল্যের সুবাস নিয়ে সাদার আঙিনায় ইবাদত
    মাউন্ট মঙ্গানুই থেকে চট্টগ্রাম। লাল বল থেকে সাদা বল। সাদা পোশাকের বদলে এখন রঙিন জার্সি। টেস্টের জায়গায় এখন ওয়ানডে। পার্থক্য অনেক। সংস্করণে, ধরণে, স্কিলে, মানসিকতায়! তবে মনের শক্তিতেই সব পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে চান ইবাদত হোসেন চৌধুরি। তার মন যে আত্মবিশ্বাসে টইটম্বুর!
  • টি-টোয়েন্টিতে ফিরলেন মুশফিক-লিটন, প্রথমবার দলে মুনিম
    টি-টোয়েন্টি থেকে মুশফিকুর রহিমের বিশ্রাম পর্ব শেষ হলো একটি সিরিজ দিয়েই। আফগানিস্তানের বিপক্ষে সিরিজের দলে রাখা হয়েছে অভিজ্ঞ এই ব্যাটসম্যানকে। ফিরেছেন ওপেনার লিটন কুমার দাসও। প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন সদ্যসমাপ্ত বিপিএলে ঝড়ো ব্যাটিংয়ে নজর কাড়া ওপেনার মুনিম শাহরিয়ার।
  • উইকেট নয়, রান না হওয়ার ‘দায় ক্রিকেটারদেরই’
    সিরিজ শুরুর ব্যস্ততার আগে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে খানিকটা অলস একটি দিন। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে অনুশীলন নেই কোনো দলেরই। নিস্তরঙ্গ সেই দুপুরেই হঠাৎ একটু আলোড়ন। মাঠ পরিদর্শনে এলেন বিসিবি পরিচালক ও গ্রাউন্ডস কমিটির প্রধান মাহবুব আনাম। ঢাকা থেকে তার চট্টগ্রামে আসার মূল কারণ, এই মাঠের নতুন দুটি উইকেট পরিদর্শন।
  • চট্টগ্রামে বুথে মিলবে ওয়ানডে সিরিজের টিকেট
    করোনাভাইরাসের ওমিক্রন ধরনের প্রাদুর্ভাবের জন‍্য দেওয়া বিধি নিষেধ উঠে যাওয়ার দিন মঙ্গলবার শুরু হবে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে সিরিজের টিকেট বিক্রি।
  • আফগানিস্তান সিরিজে থাকছে দর্শক
    শূন্য গ্যালারি নয়, দর্শকের উপস্থিতিতেই হতে যাচ্ছে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ। তবে এখনও স্থির হয়নি দর্শক সংখ‍্যা। ঠিক হয়নি টিকেট বিক্রির প্রক্রিয়াও। বিসিবি ধারণ ক্ষমতার পঞ্চাশ শতাংশ দর্শক প্রবেশের অনুমতির জন‍্য সরকারের সঙ্গে আলোচনা করছে।
  • প্রতিপক্ষের কোচ হয়ে বাংলাদেশে স্টুয়ার্ট ল
    বাংলাদেশের কোচ হয়ে ফেরার ইচ্ছা ছিল স্টুয়ার্ট ল’য়ের। সেটা আপাতত না হলেও বাংলাদেশে ঠিকই চলে এসেছেন সাবেক এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান, তবে প্রতিপক্ষ হিসেবে। আসছে সিরিজে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে তাকে নিয়োগ দিয়েছে আফগানিস্তান। 
  • সহজাত ক্রিকেটে ওয়ানডে রাঙাতে চান মাহমুদুল
    টেস্টের পর আরেক সংস্করণে দেশের প্রতিনিধিত্ব করার হাতছানি। স্বাভাবিকভাবেই মাহমুদুল হাসান জয় ভাসছেন খুশির জোয়ারে। তবে ভালো করেই জানেন, এটা কেবল প্রথম ধাপ। লড়াই করেই জায়গা করে নিতে হবে। সেখানে মুখোমুখি হতে হবে রশিদ খান, মোহাম্মদ নবি, মুজিব উর রহমানদের উঁচুমানের স্পিনের। যুব বিশ্বকাপজয়ী মাহমুদুল বললেন, সহজাত ক্রিকেট দিয়েই উতরাতে চান কঠিন এই পরীক্ষায়।
  • সিলেটে আফগান দলের ক‍্যাম্পে কোভিডের হানা
    বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রস্তুতি পর্বে বড় ধাক্কা খেয়েছে আফগানিস্তান। সিলেটে দলটির ক‍্যাম্পে হানা দিয়েছে করোনাভাইরাস। খেলোয়াড়সহ বেশ কয়েকজনের শরীরে পাওয়া গেছে এই ভাইরাসের উপস্থিতি।
  • নাঈম শেখ বাদ পড়লেন যে কারণে
    কখনও কখনও নিজেকে ফিরে পাওয়ার জন্য আড়ালে যাওয়া জরুরি। ফিরে আসার জন্য অনেক সময় প্রয়োজন দূরে যাওয়া। মোহাম্মদ নাঈম শেখের ক্ষেত্রে সেই দাওয়াই কাজে লাগাতে চান নির্বাচকরা। মানসিক চাপ থেকে মুক্তি পেয়ে এই ব্যাটসম্যান তরতাজা হয়ে ফিরবেন বলে আশা প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনের।
  • ‘দেশকে অনেক দিন সার্ভিস দিতে পারে মাহমুদুল’
    মাহমুদুল হাসান জয়ের আন্তর্জাতিক ক্যারিয়ারের কেবল হাঁটি হাঁটি পা পা চলছে। তবে তাকে নিয়ে বাংলাদেশ ক্রিকেটের স্বপ্নগুলো ডানা মেলতে শুরু করে দিয়েছে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন যেমন ছড়িয়ে দিলেন আশার রেণু, বাংলাদেশের ক্রিকেটাকাশে দীর্ঘদিন উজ্জ্বল তারা হয়ে থাকবেন তরুণ এই ব্যাটসম্যান।
  • সাদা বলের রঙিন আশায় ওয়ানডে দলে ইবাদত
    গত মাসেই নিউ জিল্যান্ড সফরে বাংলাদেশকে ঐতিহাসিক এক জয় এনে দিয়ে আলোড়ন তুলেছিলেন ইবাদত হোসেন চৌধুরি। তবে ওয়ানডে দলে এখনই ডাক পেয়ে যাবেন, তিনি নিজেও ভাবতে পেরেছিলেন কিনা সন্দেহ! আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে দলে সত্যিকার অর্থে চমক বলা যায় এই একটিই। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন যা বললেন, তাতে ইবাদত সাদা বলের ক্রিকেটে জায়গা পেয়ে গেলেন মূলত লাল বলের পারফরম্যান্সেই।
  • বাংলাদেশের বিপক্ষে আফগান দলে বিপিএলে খেলা কাইস-ফারুকি
    চলমান বিপিএলে খেলা বাঁহাতি রিস্ট স্পিনার কাইস আহমেদ ও পেসার ফজলহক ফারুকি ডাক পেয়েছেন বাংলাদেশের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজের আফগানিস্তান দলে। উপেক্ষিতই থেকে গেছেন অভিজ্ঞ কিপার-ব‍্যাটসম‍্যান মোহাম্মদ শাহজাদ। দলে নতুন মুখ তরুণ পেসার নিজাত মাসুদ।
  • প্রস্তুতি ক্যাম্প করতে সিলেটে আফগানরা
    স্কোয়াড ঘোষণা করা হয়নি এখনও, অথচ সিরিজ খেলতে বাংলাদেশে চলে এসেছে আফগানিস্তান ক্রিকেট দল। শনিবার রাতে ঢাকায় পা রেখে রোববার তারা চলে যায় সিলেটে। সেখানেই অনুশীলন ক্যাম্পে তারা প্রস্তুতি নেবে বাংলাদেশের বিপক্ষে সিরিজের জন্য।
  • বাংলাদেশ-আফগানিস্তান ওয়ানডে শুরু সকাল ১১টায়
    নামে দিন-রাত্রির ম্যাচ, তবে বিকেল-সন্ধ্যা পেরিয়ে ম্যাচ রাত পর্যন্ত গড়ানোর সম্ভাবনা নেই বললেই চললে। বাংলাদেশ-আফগানিস্তান ওয়ানডে সিরিজের ম্যাচগুলি শুরু হবে সকাল ১১ টায়।
  • সিলেটে ক্যাম্প করবে আফগানিস্তান দল
    বাংলাদেশের মাঠে প্রস্তুতি নিয়েই বাংলাদেশকে হারানোর অভিযানে নামবে আফগানিস্তান। দুই দলের সিরিজের আগে এখানে কন্ডিশনিং ক্যাম্প করার অনুরোধ করেছিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড। সেই অনুরোধে সাড়া দিয়ে আফগানদের ক্যাম্প করার অনুমতি দিয়েছে বিসিবি।
  • বিপিএলে মুজিব রহস্যের জট খুলতে চান সোহান
    আন্তর্জাতিক ক্রিকেটে চার বছর পেরিয়ে গেলেও বড় এক ধাঁধা হয়ে আছেন মুজিব উর রহমান। আফগান রহস‍্য স্পিনারকে সামলাতে এখনও তল খুঁজে পান না ব‍্যাটসম‍্যানরা। বিপিএলের পরেই আন্তর্জাতিক ক্রিকেটে তার মুখোমুখি হতে হবে বাংলাদেশের ক্রিকেটারদের। সেখানে একটু এগিয়ে থাকতে ফরচুন বরিশালের নেটে মুজিবকে যত বেশি সম্ভব খেলতে চান কিপার-ব‍্যাটসম‍্যান নুরুল হাসান সোহান। 
  • অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্ট সিরিজ খেলবে আফগানিস্তান
    অস্ট্রেলিয়ার সঙ্গে আফগানিস্তানের থমকে থাকা ক্রিকেটীয় সম্পর্ক গতি পেতে যাচ্ছে। ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথদের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে যাচ্ছে তালেবান শাসনে থাকা দেশটি। 
  • আফগানিস্তান সিরিজ থেকে বিরতি চান তামিম
    আগামী মাসে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচ ও ত্রিদেশীয় টি-টোয়েন্টি টুর্নামেন্ট থেকে বিরতি নিতে চান তামিম ইকবাল। বিসিবির কাছে আবেদন জানিয়ে এর মধ্যে চিঠিও দিয়েছেন দেশের সফলতম ব্যাটসম্যান।
  • বাংলাদেশের পারফরম্যান্স ফুটিয়ে তুলছে প্রস্তুতির ঘাটতি
    সিরিজটি যখন চূড়ান্ত হলো, শঙ্কার ঘণ্টাও তখন থেকে বাজছিল। অসাধারণ স্কিলের রশিদ খান, রহস্য ঘেরা বৈচিত্রে ভরা মুজিব উর রহমান। শাহজাদ-শেনওয়ারির পাওয়ার হিটিং, নবি-স্টানিকজাইয়ের অভিজ্ঞতা। সবকিছু সামলাতে কতটা প্রস্তুত বাংলাদেশ? সিরিজের আগে ছিল সংশয়। ছিল প্রশ্ন। সিরিজ শেষে প্রশ্নগুলিই আরও উচ্চকিত। সত্যিই কতটা প্রস্তুতি নিয়ে মাঠে নেমেছিল বাংলাদেশ?
  • আরেকবার সুযোগ এলে কাজে লাগাব: মুশফিক
    কঠিন সমীকরণ মিলিয়ে দেওয়ার আয়োজন করেছিলেন তিনি। সেই তিনিই আবার কঠিন করে তুলেছেন কাজ। জয়ের আশা জাগিয়েও দলকে জেততে না পারায় হতাশ মুশফিকুর রহিম। শোনালেন পরেরবার সুযোগ কাজে লাগানোর আশা।
  • সাকিবের চোখে হতাশার সিরিজ
    হতে পারত সান্ত্বনা। এনে দিতে পারত কিছুটা স্বস্তি। শেষ পর্যন্ত হলো না কিছুই। হাতছানি দিয়েও ধরা দিল না জয়। মিলিয়ে গেল স্বস্তির আশাও। আফগানিস্তানের কাছে হোয়াইটওয়াশড বাংলাদেশ। সিরিজে নিজেদের পারফরম্যান্সে হতাশ সাকিব আল হাসান।
  • সাকিবের আরেকটি অসাধারণ ডাবল
    রাঙিয়ে যাওয়ার পথচলায় ধরা দিল আরও একটি অসাধারণ অর্জন। সাকিব আল হাসান স্পর্শ করলেন দারুণ এক ডাবল। আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান ছুঁয়েছেন আগেই। এবার পূর্ণ করলেন ৫০০ উইকেটও।
  • রোমাঞ্চকর লড়াইয়ে পারল না বাংলাদেশ
    সাকিব আল হাসান ও নাজমুল ইসলামের নিয়ন্ত্রিত বোলিংয়ে লক্ষ্যটা ছিল ধরাছোঁয়ার মধ্যে। দ্রুত চার উইকেট হারিয়ে বিপদে পড়লেও জয়ের সম্ভাবনা জাগান মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। কিন্তু শেষ পর্যন্ত পার্থক্য গড়ে দিলেন রশিদ খান। শেষ বলের নাটকীয় লড়াইয়ে ১ রানে হেরে গেল বাংলাদেশ।
  • রুবেলের শাস্তি
    আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ জানানোয় শাস্তি পেয়েছেন রুবেল হোসেন। তিরস্কার করা হয়েছে বাংলাদেশের এই পেসারকে। সঙ্গে পেয়েছেন একটি ডিমেরিট পয়েন্ট।
  • সাকিবের আক্ষেপ ১৫-২০ রানের ঘাটতি
    প্রথম ইনিংস শেষে স্কোরকার্ড যা তুলে ধরেছিল, ম্যাচ শেষে সেটাই ফুটে উঠল সাকিব আল হাসানের কণ্ঠে। উইকেট মন্থর ছিল। শট খেলা সহজ ছিল না। বাংলাদেশের রানটা আরেকটু বেশি হলেই সেটি হতে পারতো জয়ের মতো। অধিনায়কের মতে, ঘাটতি ছিল ১৫-২০ রানের।
  • আফগানদের কাছে সিরিজ হেরেই বসল বাংলাদেশ
    আবু হায়দার রনির ক্যামিওতে লড়ার মতো রান। বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে আশার পালে হাওয়া। কিন্তু শেষ পর্যন্ত পেরে উঠল না বাংলাদেশ। রশিদ খানের দুর্দান্ত বোলিং গড়ে দিয়েছিল যে ভিত, সেখানে দাঁড়িয়ে মোহাম্মদ নবির দারুণ ফিনিশিংয়ে জিতল আফগানিস্তান। প্রথম দুই ম্যাচেই জিতে নিল সিরিজ।
  • বাংলাদেশকে হারিয়ে সিরিজ আফগানিস্তানের
    ছোট পুঁজি নিয়ে বোলাররা লড়াই করল সাধ্যমতো। সবার মিলিত চেষ্টায় জাগিয়েছিল রোমাঞ্চের আশা। কিন্তু মোহাম্মদ নবির টর্নেডো ইনিংসে ৭ বল বাকি থাকতেই দারুণ এক জয় তুলে নিল আফগানিস্তান। সিরিজ জিতল এক ম্যাচ হাতে রেখেই।
  • তিন বিভাগেই আমাদের উড়িয়ে দিয়েছে আফগানরা: সাকিব
    আফগানিস্তানকে ফেভারিট মেনে সিরিজ শুরু করেছিলেন সাকিব আল হাসান। প্রথম ম্যাচে আফগানরা খেলল ফেভারিটের মতোই। পাত্তাই পেল না বাংলাদেশ। ম্যাচ শেষে নিজেদের ব্যর্থতা মাথা পেতে নিলেন অধিনায়ক সাকিব।
  • মাহমুদউল্লাহকে আর বোলিং না দেওয়া ‘কঠিন সিদ্ধান্ত’
    প্রথম ইনিংসের সময়ই প্রশ্নটি উঠতে শুরু করেছে। বাংলাদেশ হারার পর আরও উচ্চকিত সেই প্রশ্ন। ১ ওভারে ১ রানে ২ উইকেট নেওয়ার পরও আর কেন বোলিং পেলেন না মাহমুদউল্লাহ? সাকিব আল হাসান জানালেন, অধিনায়কের জন্য সিদ্ধান্তটি সবসময় কঠিন।
  • ব্যাটিং-বোলিং ব্যর্থতায় হতাশার হারে বাংলাদেশের শুরু
    বোলাররা লক্ষ্যটা ছোট রাখতে পারলেন না। তারপরও ১৬৮ রান পেরিয়ে যাওয়া অসম্ভব ছিল না। কিন্তু তার জন্য যে শুরু দরকার ছিল, তা পায়নি বাংলাদেশ। মিডল অর্ডারও পারেনি সময়ের দাবি মেটাতে। ব্যাটসম্যানরা পুঁজি এনে দেওয়ার পর রশিদ খানের দারুণ বোলিংয়ে অনায়াস জয় পেয়েছে আফগানিস্তান।
  • সাকিবদের জন্য অনেক চ্যালেঞ্জের আফগান সিরিজ
    সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়ে গেছে শনিবার। আগের রাতে বৃষ্টি বাধায় যখন দেরি হচ্ছে প্রস্তুতি ম্যাচ শুরু হতে, ড্রেসিং রুমে গলা ফাটিয়ে গান গাইছেন বাংলাদেশ দলের সবাই। তবে সেই ফুরফুরে সেই ভাব পরে রূপ নিয়েছে অস্বস্তিতে। দেরিতে শুরু হওয়া ম্যাচে হেরে গেছে বাংলাদেশ। প্রস্তুতি ম্যাচে হারের সেই অস্বস্তিকে সঙ্গী করেই বাংলাদেশ পা রাখছে মূল সিরিজে।
  • সেরা বোলার না থাকায় ‘সমস্যা’ দেখছেন সাকিব
    বাংলাদেশ দল দেরাদুনে গিয়ে অনুশীলনও সেরে নিয়েছে একদিন। সেই দলে ছিলেন না অধিনায়ক। ভারতের মাটিতেই লম্বা আইপিএল মৌসুম কাটিয়ে সাকিব আল হাসান ফিরেছেন মাত্র। একদিন বাড়তি অনুশীলনের চেয়ে তাই বিশ্রামটাই ছিল বেশি জরুরি। দলের সঙ্গে যোগ দিতে বৃহস্পতিবার সকালে রওনা হলেন অধিনায়ক। বলে গেলেন একটি দুর্ভাবনার কথাও। আফগানিস্তান সিরিজে যে পাচ্ছেন না দলের সেরা বোলারকে!
  • মুস্তাফিজের জায়গায় আবুল হাসান
    এক সিরিজ পর দলে ফিরেছেন পেস বোলিং অলরাউন্ডার আবুল হাসান। মুস্তাফিজুর রহমানের চোটে ডাক পেয়েছেন আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে।
  • বাংলাদেশের বিপক্ষে আফগানিস্তান দলে তরুণ রাসুলি
    গত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আফগানিস্তানের হয়ে নজর কেড়েছিলেন দারবিশ রাসুলি। এরপর প্রথম শ্রেণির ক্রিকেটেও শুরুটা হয়ছে অবিশ্বাস্য। ক্যারিয়ারের প্রথম তিন ম্যাচে খেলেছেন ১৫৪, ২৪৯ ও অপরাজিত ২০০ রানের ইনিংস। সেই প্রতিভা আর পারফরম্যান্সের পুরস্কার মিলল। ১৮ বছর বয়সী ব্যাটসম্যান জায়গা পেয়েছেন বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের আফগানিস্তান দলে।
  • আফগানিস্তান সিরিজ শেষ মুস্তাফিজের
    মুস্তাফিজুর রহমানের চোট কাঁধে নয় বলে খুব একটা উদ্বিগ্ন ছিল না বাংলাদেশ দল। তবে স্ক্যান রিপোর্ট আশাহত করেছে তাদের। বাঁ পায়ের অগ্রভাগের চোটে তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে গেছেন মুস্তাফিজ।
  • দলের সঙ্গে দেরাদুন যাচ্ছেন না মুস্তাফিজ
    পায়ের আঙুলে পাওয়া চোটে দলের সঙ্গে মঙ্গলবার দেরাদুনে যাওয়া হচ্ছে না মুস্তাফিজুর রহমানের। চোটের অবস্থা বুঝতে বাঁহাতি এই পেসারের আরও কিছু পরীক্ষা-নিরীক্ষা করানো হবে।
  • আফগানদের ফেভারিট মানছেন সাকিব
    আফগানিস্তানের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশ দল ভারত যাবে যেদিন, অধিনায়ক সাকিব আল হাসান ভারত থেকে ফিরলেন তার আগের দিন। ফ্র্যাঞ্চাইজি লিগ শেষে শুরু হয়ে গেছে জাতীয় দল নিয়ে তার ভাবনা। যে ভাবনায় আসছে টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশ অধিনায়ক এগিয়ে রাখছেন প্রতিপক্ষকে।
  • হারের ভয় দূরে ঠেলে সিরিজ জয়ের আশা
    বনের বাঘে খাওয়ার আগে মনের বাঘে খাবে না তো? আফগানিস্তানের বিপক্ষে সিরিজের আগে বাংলাদেশের এই শঙ্কার কারণ আছে যথেষ্টই। আফগানদের কাছে হারলে সমালোচনার যত তীর ছুটে আসবে, এই ভয়ই হয়ে উঠতে পারে হারের কারণ। সেটি অস্বীকারও করছেন না বাংলাদেশের ভারপ্রপ্ত কোচ ও সহ-অধিনায়ক। তবে সেই ভয়কে উড়িয়ে তারা জিততে চান সিরিজ।
  • বাংলাদেশ দলের ভেতরও রশিদকে নিয়ে আলোচনা
    সংবাদমাধ্যমের প্রশ্নের পর প্রশ্ন। সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা শঙ্কা। আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ চূড়ান্ত হওয়ার পর থেকেই আলোচনা রশিদ খানকে সামলানো নিয়ে। শুধু বাইরেই নয়, একই আলোচনা চলছে বাংলাদেশ দলের ভেতরও। হিসেবি ঝুঁকিতেই খোঁজা হচ্ছে এই লেগ স্পিনারকে সামলানোর সমাধান।
  • হালকা চোটে বিশ্রামে মুস্তাফিজ
    আইপিএল থেকে ফিরে শনিবার বাংলাদেশ দলের অনুশীলনে যোগ দিয়েছেন মুস্তাফিজুর রহমান। তবে ফেরেননি কোনো সুখবর নিয়ে। বয়ে এনেছেন চোট। সেই চোট অবশ্য গুরুতর কিছু নয়। বিশ্রামেই ঠিক হবে বলে আশা ভারপ্রাপ্ত কোচ কোর্টনি ওয়ালশের।